মহাসমুন্দ জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মহাসমুন্দ জেলা
ছত্তিশগড়ের জেলা
ছত্তিশগড় রাজ্যের মধ্যে মহাসমুন্দ জেলার অবস্থান
ছত্তিশগড় রাজ্যের মধ্যে মহাসমুন্দ জেলার অবস্থান
CountryIndia
রাজ্যছত্তিশগড়
Headquartersমহাসমুন্দ
সরকার
 • Lok Sabha constituenciesMahasamund
আয়তন
 • Total৩,৯০২ বর্গকিমি (১,৫০৭ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • Total১০,৩২,৭৫৪ জন
Demographics
 • সাক্ষরতা67.64
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+05:30)
ওয়েবসাইটmahasamund.nic.in

মহাসমুন্দ জেলা মধ্য ভারতের ছত্তিসগড় রাজ্যের একটি প্রশাসনিক জেলা। মহাসমুন্দ শহর জেলা সদর।

ভূগোল[সম্পাদনা]

মহাসমুন্দ জেলা ৩৯০২.৩৯ বর্গকিমি এলাকা জুড়ে ছত্তিশগড় রাজ্যের একেবারে মধ্যস্থলে বিস্তৃত । জেলাটি ২০°৪৭' থেকে ২১°৩১' অক্ষাংশ এবং ৮২°০০' এবং ৮৩°১৫' দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এটি ছত্তিশগড়ের রায়গড় জেলা, রায়পুর জেলা এবং ওড়িশার নুয়াপাডা জেলাবড়গড় জেলা দ্বারা বেষ্টিত।

জেলার বাগবহরা, বাসনা এবং পিথোড়া অঞ্চলে গ্রানাইট শিলা পাওয়া যায়। নিও-গ্রানাইট, ডোলারাইট এবং কোয়ার্টজ ইত্যাদিও জেলায় পাওয়া যায়। এখানে খনিজ সম্পদ উত্তোলনের একটি দুর্দান্ত সুযোগ রয়েছে।

পরিবহন[সম্পাদনা]

মহাসমুন্দ জেলায় তিনটি জাতীয় মহাসড়ক রয়েছে: জাতীয় সড়ক ৬, জাতীয় সড়ক ২১৭ ও জাতীয় সড়ক-২১৬ (ভারত) । আরঙ্গা - মহাসমুন্দ থেকে ওড়িশাসরাইপালী পর্যন্ত জাতীয় মহাসড়ক ৬-এ চার-লেনের রাস্তাটির কাজ শেষ হয়েছে।

রেলপথ[সম্পাদনা]

মহাসমুন্দ রেলওয়ে স্টেশন পূর্ব উপকূল রেলওয়ে জোনের একটি গুরুত্বপূর্ণ স্টেশন। মহাসমুন্দ স্টেশনটি ভারতীয় রেলপথ ব্যবস্থার মধ্য দিয়ে রায়পুর, দুর্গ, নাগপুর, মুম্বই, দিল্লি, ভোপাল, গোয়ালিয়র, সমবলপুর, তিতলগড়, বিশাখাপত্তনম, তিরুপতি, পুরি, বিলাসপুর, কোরবা, যোধপুর, আজমের, আহমেদাবাদ ইত্যাদি শহরের সাথে সুচারুভাবে সংযুক্ত।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে মহাসমুন্দ জেলার জনসংখ্যা ১,০৩২,৭৫৪ জন [১] যা প্রায় সাইপ্রাস রাষ্ট্রের জনসংখ্যার সমান [২] বা মার্কিন যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের জনসংখ্যার সমান। [৩] জনসংখ্যার বিচারে এটি ভারতের জেলাগুলির মধ্যে ২১৬ তম স্থান অধিকার করে। জেলাটির জনসংখ্যার ঘনত্ব ২১৬ জন প্রতি বর্গকিলোমিটার (৫৬০ জন/বর্গমাইল) । ২০০১-২০১১ এর দশক এর জনসংখ্যার বৃদ্ধির হার ছিল ২০%। মহাসমুন্দে প্রতি ১০০০ জন পুরুষ পিছু ১০১৮ জন মহিলা রয়েছেন, যা জাতীয় লিঙ্গ অনুপাতের চেয়ে অনেকটাই ভালো জেলায় সাক্ষরতার হার ৭১.৫৪%।

এই জেলার তফসিলি উপজাতিভুক্ত জঙ্গণ হল মোট জনসংখ্যার ২৮.৯%। জেলায় বসবাসকারী উপজাতিগুলি হল ভূজিয়া, বিনজ্বওয়ার, ধনওয়ার, হালবা, কামার, কানোয়ার, খারাই, মুন্ডা, পার্দি, বাহালিয়া, সাউর, সাহারিয়া, সোনার, সানওয়ার এবং খারোয়ার। [৪]

ভারতের ২০১১ সালের জনগণনা সময়ে, জেলার জনসংখ্যার ৮০.৭২% জনগণ ছত্তিশগড়ি এবং ১৮.৩৪% জনগ্ণ ওড়িয়াকে তাদের প্রথম ভাষা হিসাবে নিবন্ধন করেছিলেন। [৫]

প্রশাসন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Cyprus 1,120,489 July 2011 est. 
  3. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। ২০১৩-১০-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Rhode Island 1,052,567 
  4. "Demographic Condition"। ২৯ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-২২ 
  5. 2011 Census of India, Population By Mother Tongue