মহামেডান স্পোর্টিং ক্লাব (কলকাতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মহামেডান স্পোর্টিং ক্লাব
পূর্ণ নামমহামেডান স্পোর্টিং ক্লাব কলকাতা
ডাকনামব্ল্যাক প্যান্থার্স
প্রতিষ্ঠিত২২ ফেব্রুয়ারি ১৮৯১; ১৩৩ বছর আগে (1891-02-22)
মাঠ
ধারণক্ষমতা
  • ২২,০০০
  • ৮৫,০০০
মালিক
  • মহামেডান স্পোর্টিং ক্লাব প্রা. লিমিটেড (৫০%)
  • বুঙ্কারহিল প্রা. লিমিটেড (৫০%)
সভাপতিগোলাম আশরাফ
কোচআন্দ্রে চেরনিশভ[১]
লিগআই-লিগ
২০২১-২২১১ দলের মাঝে ২য়
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

মহামেডান স্পোর্টিং ক্লাব ভারতের আই-লিগ খেলা ফুটবল ক্লাব। মোহনবাগান এবং ইস্ট বেঙ্গলের সাথে এই দলটি কলকাতার বড় ক্লাব হিসেবে পরিচিত। মহামেডান স্পোর্টিং বর্তমানে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ স্তর আই-লিগ প্রথম ডিভিশনে খেলছে।

ইতিহাস[সম্পাদনা]

শুরু এবং প্রথম দশক (১৮৮৭-১৯৩০)[সম্পাদনা]

সৈয়দ আহমেদ রশিদ ছিলেন প্রথম মুসলিম যিনি ১৯৩২ সালে ভারতের গভর্নর জেনারেলের কাছ থেকে খান সাহেব উপাধি পেয়েছিলেন, তিনি দুইবার মোহামেডানের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

১৮৮৭ সালে, খান বাহাদুর আমিনুল ইসলামের নেতৃত্বে, জুবিলি ক্লাব নামে একটি ক্রীড়া ক্লাব প্রতিষ্ঠিত হয়, যা পরে ক্রিসেন্ট ক্লাব এবং পরে হামিদিয়া ক্লাবে নামকরণ করা হয়। অবশেষে ১৮৯১ সালে, ইসলাম ক্লাবটিকে সংস্কার করে এবং কলকাতায় বসবাসকারী বাঙালি মোহামেডানদের প্রতিনিধিত্ব করার জন্য এর নাম মোহামেডান স্পোর্টিং ক্লাব নাম দেয়15][16] ক্লাবটি প্রতিষ্ঠার পর বেশ কয়েকটি স্থানীয় টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল কিন্তু ১৯০২, ১৯০৬ এবং ১৯০৯ সালে কোচবিহার কাপ জেতার পরেই তারা জনপ্রিয়তা লাভ করে। প্রাথমিকভাবে, ক্লাবের উদ্দেশ্য কঠোরভাবে সাম্প্রদায়িক ছিল না, এবং ক্লাবের সদস্যরা প্রায়ই এর প্রতিপক্ষ - মোহনবাগান-এর কৃতিত্বের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রদর্শন করত, যেটি তখন বাঙালি হিন্দু এবং মুসলমান উভয়ই সমর্থিত ছিল। মোহনবাগানের ঐতিহাসিক ১৯১১ আইএফএ শিল্ড বিজয়ের সময়, ক্লাবের সদস্যরা "তাদের হিন্দু ভাইদের জয়ে আনন্দিত উত্তেজনায় প্রায় পাগল এবং মাটিতে গড়াগড়ি দিচ্ছিল।"[17]

খান সাহেব সৈয়দ আহমেদ রশীদ বাংলার সামাজিক ও খেলাধুলা জীবনের প্রতি গভীর আগ্রহ নিয়েছিলেন এবং ১৯২৫ থেকে ১৯৩২ সাল পর্যন্ত মোহামেডানের নির্বাচিত যুগ্ম সম্পাদক ছিলেন18][19] যদিও ১৯২৭ সালের আগে ক্লাবের আর্থিক অবস্থার উন্নতি হয়নি যখন দলটি কলকাতা ফুটবল লিগ-এর (সিএফএল) দ্বিতীয় বিভাগে খেলতে সক্ষম হয়েছিল। ক্লাবের অনিশ্চিত আর্থিক অবস্থা কাটিয়ে ওঠার জন্য, ক্লাবের যুগ্ম সম্পাদকরা জনসাধারণের কাছে "ক্লাবের একটি প্রকল্পকে সমর্থন করার জন্য, মুসলমানদের সামাজিক ক্ষেত্রে এর কার্যক্রমকে প্রসারিত করার জন্য" আবেদন করেছিলেন এবং অনুদানের জন্য অনুরোধ করেছিলেন। ₹3,500 থেকে ₹4,50011] ক্লাবের অংশগ্রহণ করা প্রতিটি খেলায় তার উন্নত পারফরম্যান্সের সাথে, ম্যানেজমেন্ট যথেষ্ট পরিমাণে বিনিয়োগ অর্জন করতে সক্ষম হয়েছিল যা ক্লাবটিকে আরও ভাল দল তৈরি করতে সাহায্য করেছিল। বাংলার খেলাধুলায় রশিদের ব্যাপক প্রভাবের কারণে, বাংলার গভর্নর স্যার ফ্রান্সিস স্ট্যানলি জ্যাকসন ক্লাবটির পৃষ্ঠপোষকতা গ্রহণ করেন।

সত্যাগ্রহের সময়, রশিদ ১৯৩০ সালে মনসুন লীগ, ১৯৩০ এবং ১৯৩১ সালে CFL এবং অন্যান্য ক্রীড়া টুর্নামেন্টে ক্লাবটিকে সংগঠিত করতে এবং অংশগ্রহণ করতে সাহায্য করেছিলেন, যখন প্রতিটি স্থানীয় ক্লাব খেলাধুলার ইভেন্টগুলি বয়কট করছিল, যা IFA, বেঙ্গল দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল হকি অ্যাসোসিয়েশন এবং বাংলা ও আসামে ক্রিকেট বোর্ড অব কন্ট্রোল।20] 1930 সালে, মোহামেডান লিগ টেবিলের শেষ স্থানে ছিল এবং CFL 2য় ডিভিশন থেকে বাদ পড়ার দ্বারপ্রান্তে ছিল, কিন্তু দ্বিতীয় ডিভিশনের একটি দল - ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে বন্ধ হয়ে গেলে তাকে চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।


স্বর্ণযুগ (১৯৩১ - ১৯৪৭)[সম্পাদনা]

ক্লাব কর্মকর্তাদের একজন, সিএ আজিজ আধুনিক কৌশলের মাধ্যমে একটি শক্তিশালী দল তৈরিতে মনোনিবেশ করেছিলেন এবং একমাত্র ভারতীয়দের মধ্যে একজন যিনি প্রথম বুট পরে খেলার গুরুত্ব উপলব্ধি করেছিলেন15][11] আজিজ ১৯৩১ সালে কালেহ খান এবং হাফিজ রহিদের মতো মোহনবাগান প্রত্যাখ্যানকারীদের নিয়োগ করেছিলেন এবং ভারতের বিভিন্ন জায়গা থেকে খেলোয়াড়দেরও ধীরে ধীরে আনা হয়েছিল, প্রায়ই ধর্মের নামে21] মাসুম, মাহিউদ্দিন এবং রহমতের মত খেলোয়াড়রা বেঙ্গালোর থেকে এসেছেন, আর জুম্মা খান উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ থেকে এসেছেন, এইভাবে একটি সত্যিকারের মহাজাগতিক দল গঠন করেছে।[22] পুরো দলে একটি মুসলিম কোর ছিল, সম্প্রদায়ের বাইরের কোনো খেলোয়াড় ছিল না। এটি আজিজকে তার স্কোয়াডে অতুলনীয় ঐক্য তৈরি করতে সাহায্য করেছিল যা মাঠে এবং বাইরে দেখায়। 1933 সালে, মোহামেডান তার ইতিহাসে প্রথমবারের মতো সিএফএল-এর প্রিমিয়ার বিভাগের জন্য দ্বিতীয় বিভাগে শীর্ষে থাকার যোগ্যতা অর্জন করে। খুরশিদ আনোয়ারের নেতৃত্বে, মোহামেডান প্রথম দেশীয় ক্লাব হয়ে ওঠে যারা 1934 সালে সিএফএল খেতাব অর্জন করে, তাদের প্রথম বছরেই শীর্ষ বিভাগে23] 1935 সালের মার্চ মাসে, তিনি সর্বসম্মতিক্রমে দ্বিতীয়বারের জন্য ক্লাবের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং সেই বছরের অক্টোবরে তিনি রেঙ্গুন, মান্দালে, মায়মিও, কলম্বো, গালে, ক্যান্ডি, মাদ্রাজ, ব্যাঙ্গালোর এবং মহীশুরে একটি সফল সফরের আয়োজন করেন। ফুটবল দল20] সেই বছর, অধিনায়কের আর্মব্যান্ডটি তরুণ এবং ক্যারিশম্যাটিক আব্বাস মির্জার কাছে হস্তান্তর করা হয়েছিল এবং পরে গ্রীষ্মে, মোহামেডান দিল্লির ক্রিসেন্ট ক্লাব থেকে গোলরক্ষক ওসমান জানকে নিয়োগ করেছিল। বারের নিচে ওসমান জানের সাথে, তাজ মোহাম্মদ এবং জুম্মা খান, একটি শক্তিশালী এবং শক্তিশালী ব্যাক-লাইনের অংশ ছিল21] রহিম, হাফিজ রশিদ এবং রহমতের ত্রয়ী গোল করার দায়িত্ব পালন করেন এবং রশিদ এবং রহিম 1935 সালে যথাক্রমে 16 গোল এবং 1938 সালে 18 গোল করে লিগের সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন22] প্রতি বছর নতুন এবং তরুণ নিয়োগের পাশাপাশি, দুটি নির্দিষ্ট নাম দলে স্থির থাকে – সৈয়দ আবদুস সামাদ, যিনি 1933 সালে যোগ দিয়েছিলেন এবং মোহাম্মদ সেলিম, যিনি 1934 সালে দ্বিতীয় স্পেলের জন্য ফিরে আসেন24][25][26][27][28] 1936 সালে, মোহামেডান 1911 সালের পর প্রথম সর্বভারতীয় দল হয়ে ওঠে যারা রশিদ জুনিয়র এবং রহিমের গোলে ফাইনালে কলকাতা CFC-কে 2-1 ব্যবধানে পরাজিত করে IFA শিল্ড জিতেছিল। [29] সে বছর তাদের তৃতীয় লিগ জয়ের সাথে, তারা লিগ-শিল্ড "ডাবল" জেতা প্রথম ভারতীয় ক্লাবও হয়ে ওঠে।22] এই সময়ে, সেলিম সেল্টিক এফসি-তে ট্রায়াল নেন, এবং দলের জন্য নির্বাচিত হন কিন্তু স্কটিশ ফুটবল অ্যালায়েন্সে দুটি বন্ধুত্ব খেলার পর, সেল্টিক এবং জার্মানির ক্লাবগুলির কাছ থেকে চুক্তির প্রস্তাব দেওয়া সত্ত্বেও তিনি হোমসিক হয়ে মোহামেডানে ফিরে আসেন। [30] এইভাবে, তিনি প্রথম ভারতীয় যিনি বিদেশী ক্লাবের হয়ে খেলেন। 1934 থেকে 1938 সাল পর্যন্ত, মোহামেডান টানা পাঁচবার রেকর্ডের জন্য লিগ জিতেছিল এবং 1934 থেকে 1941 সাল পর্যন্ত 1939 সালে শুধুমাত্র একবার শিরোপা মিস করেছিল, যখন তারা আইএফএ-র বিরুদ্ধে প্রতিবাদে খেলতে অস্বীকার করেছিল32][33] এই সময়ের মধ্যে মোহামেডান সিএফএল-এর অবিসংবাদিত অপরাজেয় হয়ে ওঠে এবং ভারতে ফুটবল শুধুমাত্র ভারতীয়দের বিরুদ্ধে ব্রিটিশদের জন্য নয় বরং হিন্দুদের (মোহনবাগান এবং ইস্ট বেঙ্গল ক্লাবের মাধ্যমে) বনাম মুসলমানদের মধ্যেও ছিল।[17]


মোহামেডানের আরেকটি বড় কৃতিত্ব ডুরান্ড কাপের আকারে এসেছিল, যেটি তখন 1940 সাল পর্যন্ত শুধুমাত্র ব্রিটিশ এবং ব্রিটিশ-ভারতীয় রেজিমেন্টাল দলের জন্য সংরক্ষিত ছিল, যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য ডাকা বেশিরভাগ রেজিমেন্টের কারণে বেসামরিক দলগুলিকেও অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছিল। ফাইনালটি 12 ডিসেম্বর 1940 তারিখে নিউ দিল্লির আরউইন অ্যাম্ফিথিয়েটারে নির্ধারিত হয়েছিল এবং অনেক প্রখ্যাত মুসলিম রাজনীতিবিদ কলকাতা, ঢাকা, হায়দরাবাদ এবং ভোপালের মতো দূর-দূরান্তের শহরগুলি থেকে উড়ে এসেছিলেন, যখন সাধারণ সমর্থকরা ম্যাচটি দেখতে ট্রেন এবং টোঙ্গায় এসেছিলেন34] এটিও প্রথমবারের মতো এমন গুরুত্বপূর্ণ ফুটবল খেলার দায়িত্ব একজন ভারতীয় রেফারি ক্যাপ্টেন হারনাম সিং দিয়েছিলেন34] প্রথা অনুযায়ী প্রায় 1,00,000 দর্শকের সাথে, ভারতের ভাইসরয় লর্ড লিনলিথগো সাক্ষী হয়ে দাঁড়িয়েছিলেন যখন মাসুমের অধিনায়কত্বে এবং রশিদ ও সাবুর গোলে মোহামেডান রয়্যাল ওয়ারউইকশায়ার রেজিমেন্টকে 2-1 পরাজিত করেছিল34][35][36] রাজধানী শহরে শুধুমাত্র মুসলিম খেলোয়াড়দের একটি দলের এই জয় দেশের মুসলিম জাতীয় আন্দোলনকে ব্যাপকভাবে উৎসাহিত করেছে34] তারা টুর্নামেন্টে একটিও গোল না করেই রোভারস কাপ দখল করে এবং ফাইনালে Bangalore Muslim FC 1-0 কে হারিয়ে একই বছরে CFL, Durand Cup এবং Rover's Cup খেতাব জেতার আরেকটি অনন্য রেকর্ড তৈরি করে21] তাদের সাফল্য ভারতের প্রতিটি শহরে মুসলমানদের কাছ থেকে উন্মত্ত সমর্থনের দিকে পরিচালিত করে, তারপরে ক্লাবটিকে উন্নত করার জন্য অনুদানের সংখ্যা বৃদ্ধি পায়। তাদের অর্থের প্রাচুর্য ছিল এবং তারাই প্রথম ভারতীয় দল যারা তাদের খেলোয়াড়দের জন্য সঠিক খাদ্যাভ্যাস এবং শারীরিক ফিটনেসের উপর মনোযোগ দিয়ে বুট দিয়ে খেলে34] 1941 সালে, তারা তাদের দ্বিতীয় শিল্ড জিতেছিল, যখন তারা কিংস ওন স্কটিশ বর্ডারার্সকে ফাইনালে পরাজিত করেছিল। এছাড়াও তারা প্রথম ভারতীয় দল যারা এক বছরে 100 গোল করেছে, যখন তারা সেই বছর সমস্ত প্রতিযোগিতায় 110 গোল করেছিল।[37] এছাড়াও তারা শিল্ড ধরে রাখার জন্য প্রথম ভারতীয় ক্লাব হয়ে ওঠে, যখন তারা 1942 সালের ফাইনালে নূর মোহাম্মদের একটি গোলে ইস্টবেঙ্গলের প্রতিদ্বন্দ্বিতা দেখেছিল। বিপুল জনপ্রিয়তার কারণে, 1943 সালে, নেপালের প্রধানমন্ত্রী কায়সার শমসের জং বাহাদুর রানা, মোহামেডানের হয়ে খেলার জন্য কলকাতায় আসেন, এইভাবে তিনি প্রথম অমুসলিম এবং হিন্দু খেলোয়াড় হয়েছিলেন যিনি মোহামেডানের রং ডন করেন37] ভারতের স্বাধীনতার পরের বছরগুলিতে, মোহামেডান তার আধিপত্য হারিয়ে ফেলে এবং তাদের ক্লাব তাঁবুতে কোনও বড় রূপার জিনিস ফিরিয়ে আনতে ব্যর্থ হয়।

সাফল্যের উল্লেখযোগ্য সময়কাল (1947-1980)সম্পাদনা

1947 সালে বিভাগের পর, ক্লাবটি তার অনেক অভিজাত পৃষ্ঠপোষক, সদস্য এবং সেইসাথে খেলোয়াড়দের হারিয়েছিল, যারা নবগঠিত ইসলামী রাষ্ট্র পাকিস্তানে চলে যাওয়া বেছে নিয়েছিল এবং শীঘ্রই সেখানে চালানোর জন্য একটি সংগ্রাম শুরু হয়েছিল যা ক্লাবের প্রধান পারফরম্যান্সের সাথে স্পষ্ট হয়ে ওঠে। টুর্নামেন্ট তবুও, কিছু খেলোয়াড় বিদেশী নাগরিক হিসাবে মোহামেডানের হয়ে খেলা চালিয়ে যেতে ফিরে আসেন। যাই হোক, ক্লাবটি 1948 সালে স্বাধীন-পরবর্তী ভারতে প্রথম CFL শিরোপা জিততে সক্ষম হয়37] মোহামেডান পাকিস্তান থেকে অসংখ্য ফুটবল প্রতিভা আনতে থাকে এবং মাসুদ ফাখরি 1955 সালে ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হওয়া প্রথম পাকিস্তানি আন্তর্জাতিক হয়ে ওঠেন38] 8 বছর শিরোপা খরার পর, মোহামেডান 1956 সালে ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মোহনবাগানকে 3-1 ব্যবধানে হারিয়ে দ্বিতীয়বারের মতো রোভার'স কাপ জিতেছিল। রোভারস কাপ জয় ভারতের ফুটবলে মোহামেডানের হারানো আধিপত্য পুনরুদ্ধারের পথ প্রশস্ত করেছে এবং পরের বছর সিএফএল এবং আইএফএ শিল্ডের লিগ-শিল্ড ডবল জিতেছে। লিগে, মোহামেডান ইস্টবেঙ্গলকে এক পয়েন্টে ছাড়িয়ে যায় এবং শিল্ড ফাইনালে রেলওয়েকে ৩-০ পরাজিত করে। 1960 সালের মধ্যে, মোহামেডান তার নিয়ম পরিবর্তন করে এবং অন্যান্য সম্প্রদায়ের খেলোয়াড়দের নিয়েও দল গঠন করে। 1960 সালে, ভারতের একটি শীর্ষ ক্লাব হিসাবে, মোহামেডানকে আগা খান গোল্ড কাপে আমন্ত্রণ জানানো হয়েছিল, যেটি তখন বেসরকারী এশিয়ান চ্যাম্পিয়ন নির্ধারণের জন্য একটি মহাদেশীয় টুর্নামেন্ট হিসাবে বিবেচিত হয়েছিল। ঢাকায় অনুষ্ঠিত, মোহামেডান প্রথম ভারতীয় দল যারা বিদেশের মাটিতে ট্রফি জিতেছে, ফাইনালে পার্সেরিকাটান চ্যাম্পিয়ন পার্সাতুয়ান সেপাকবোলা মাকাসারকে ৪-১ গোলে হারিয়েছে39][34] ম্যাচটি এখনও পর্যন্ত ঢাকায় খেলা সেরা ম্যাচগুলির একটি হিসাবে বিবেচিত হয়, এবং মোহামেডানের হয়ে বিখ্যাত পাকিস্তানি ফরোয়ার্ড মোহাম্মদ ওমর বালুচও উপস্থিত ছিলেন40] অভ্যন্তরীণভাবে যথেষ্ট কম পারফরম্যান্স সত্ত্বেও, মোহামেডান এখনও ডুরান্ড কাপ এবং ডিসিএম ট্রফির সময়, বিশেষ করে দিল্লিতে সবচেয়ে বড় ভিড় টানার অন্যতম41] পরবর্তী CFL সাফল্য তাদের শেষ জয়ের এক দশক পরে আসে, যখন মোহামেডান তাদের দশম সিএফএল শিরোপা নিবন্ধন করে একটিও ম্যাচ না হেরে চ্যাম্পিয়ন হয়। 1971 সালে, মোহামেডান একটি গোল না হারায় এবং ফাইনালে টালিগঞ্জ আগ্রাগামি এফসি-কে ২-০ গোলে পরাজিত করে আইএফএ শিল্ড জিতেছিল।

ধীরে ধীরে পতন ও বড়ো ব্যর্থতার সময়কাল (১৯৮১ - ২০১৯)

80-এর দশকে, মোহনবাগানকে এক পয়েন্টে ছাড়িয়ে তৃতীয়বারের মতো মোহামেডান '81 সিএফএল অপরাজিত থাকার সাথে শুরুতে সাফল্য আসে। পরের বছর, মোহামেডান আইকনিক ভারতীয় ফুটবলারদের একজন, সৈয়দ নাঈমুদ্দিনকে দলের কোচের জন্য নিযুক্ত করে এবং তাদের স্থানীয় প্রতিদ্বন্দ্বী ইস্ট বেঙ্গল থেকে সবচেয়ে বড় বিদেশী নাম, ইরানি যুগল মাজিদ বিশকার এবং জামশিদ নাসিরিকেও নিয়োগ করে42][43][44][45] ফিফা বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা নিয়ে মোহামেডানের হয়ে খেলা প্রথম খেলোয়াড় হয়ে ওঠেন বিশকার। 1983 সালে, মোহামেডান তার প্রথম ফেডারেশন কাপ জিতেছিল, যা তখন একমাত্র সত্যিকারের জাতীয় চ্যাম্পিয়নশিপ ছিল, ফাইনালে মোহনবাগানকে 2-0 গোলে পরাজিত করে,[46] এবং পরের বছরের ফাইনালে ইস্টবেঙ্গলকে 1-0 গোলে পরাজিত করে সফলভাবে কাপটি রক্ষা করে। . 1985 সালে, তারা চণ্ডীগড় এফসি থেকে নাইজেরিয়ান স্ট্রাইকার চিমা ওকোরিকে চুক্তিবদ্ধ করে, যিনি ভারতের অন্যতম সেরা বিদেশী খেলোয়াড় হিসেবে বিবেচিত হন।[47][48] পরবর্তী 80-এর দশকে পারফরম্যান্সে ক্রমাগত হ্রাস দেখা যায়, শুধুমাত্র ছোটখাটো রৌপ্যপাত্র জিতেছিল এবং শুধুমাত্র বড় সাফল্য 1987 রোভার কাপের আকারে আসে। 1990 সালে, মোহামেডান জওহরলাল নেহরু সেন্টেনারি ক্লাব কাপে অংশগ্রহণ করে, যেটি ছিল ভারতে অনুষ্ঠিত একমাত্র আন্তর্জাতিক ক্লাব টুর্নামেন্ট49] মোহামেডান, একমাত্র ভারতীয় দল হিসেবে, জাম্বিয়ান জাতীয় দলকে 1-0 এবং FC মেটালিস্ট 1925 খারকিভকে 1-0 পরাজিত করে সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিল কিন্তু জিমনেসিয়া এসগ্রিমার কাছে 2-0 হেরেছিল। সেমিফাইনালে, মোহামেডান প্যারাগুয়ের প্রাইমেরা ডিভিসিয়ন চ্যাম্পিয়ন ক্লাব অলিম্পিয়ার কাছে ১-০ হেরে যায়50][51] মোহামেডানের নাইজেরিয়ান মিডফিল্ডার এমেকা ইজেউগোকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে তাজ বেঙ্গল ট্রফি দেওয়া হয়েছে50] মোহামেডানকে 1992-93 এশিয়ান কাপ উইনার্স কাপে অংশগ্রহণের জন্য ভারত থেকে মনোনীত করা হয়েছিল এবং প্রথম রাউন্ডে ওমানি প্রফেশনাল লিগ চ্যাম্পিয়ন ফানজা এসসি-এর বিরুদ্ধে খেলার কথা ছিল কিন্তু তারা তাদের দলকে প্রতিযোগিতা থেকে প্রত্যাহার করে নিয়েছিল52][53] শতাব্দীর শেষের দিকে, ময়দানের সমস্ত 'বিগ থ্রি' ক্লাবগুলি শুধুমাত্র সমর্থকদের তহবিল এবং অনুদানের উপর নির্ভর করে, শীর্ষ স্তরে প্রতিযোগিতা করার জন্য বর্ধিত ব্যয় এবং আয়ের সীমিত উৎসের কারণে গুরুতর আর্থিক বিপদের সম্মুখীন হয়েছিল ব্যক্তি প্রায়ই রাজনৈতিক ক্ষেত্রের অন্তর্গত17] খেলোয়াড়রা এক সময়ে কয়েক মাস ধরে অবৈতনিক ছিল এবং অপরিবর্তিত পারফরম্যান্সের কারণে প্রায়শই কোচদের প্রতিস্থাপন করা হয়েছিল। মোহামেডানের ট্রফির খরা অব্যাহত ছিল এবং 1996 সালে তারা ভারতের প্রথম জাতীয় লীগ – ন্যাশনাল ফুটবল লিগ (NFL) এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হয়ে ওঠে। নবনিযুক্ত মৃদুল ব্যানার্জির কোচিংয়ে, মোহামেডান গ্রুপ টেবিলের নিচের দুইটিতে শেষ করেছে এবং তাদের ডেবিউ সিজনে এনএফএল ২য় ডিভিশনে নামিয়েছে54][55][56] পরবর্তী মৌসুমে, মোহামেডান গ্রুপ টেবিলের নিচের অর্ধে শেষ করে, তাই NFL ২য় ডিভিশন থেকেও রেলিগেট হয়ে যায়। এই সময়ে, বিজয় মাল্যের মালিকানাধীন ইউনাইটেড ব্রুয়ারিজ গ্রুপ, মোহনবাগান এবং ইস্ট বেঙ্গল - মোহনবাগান এবং ইস্ট বেঙ্গল-এর সাথে মোহামেডানের সাথে অংশীদারিত্বের প্রস্তাবের সাথে যোগাযোগ করেছিল, কিন্তু নবী মুহাম্মদের নামে নামকরণ করা ক্লাবটি একটি মদের ব্র্যান্ড থেকে তহবিল গ্রহণ করতে অস্বীকার করে। ]

দুই মৌসুমের পর, মোহামেডান আবারো 2000-01 সালে NFL 2য় ডিভিশনে খেলার যোগ্যতা অর্জন করে শুধুমাত্র আবারো নির্বাসিত হওয়ার জন্য। মান উন্নত করার আশা নিয়ে, মোহামেডান তাদের প্রথম বিদেশী কোচ, প্রাক্তন নাইজেরিয়ান ক্লাব খেলোয়াড়, চিবুজার নওয়াকানমাকে স্বাক্ষর করেছে57] পরের মৌসুমে, ক্লাবটি মোহাম্মদ হাবিবের কোচিং-এর অধীনে NFL 2য় বিভাগে খেলে এবং চূড়ান্ত লিগ টেবিলে দ্বিতীয় স্থান অধিকার করে পদোন্নতি অর্জন করে। ক্লাবের আইকন, নাসিরিকে ক্লাবের দ্বিতীয় এনএফএল অভিযানের জন্য নবনিযুক্ত টেকনিক্যাল ডিরেক্টর, পিকে ব্যানার্জী, যিনি একজন বিখ্যাত ফুটবলার এবং সেইসাথে কোচ নিজেও দায়িত্বে ছিলেন, কিন্তু মোহামেডানকে অন্যভাবে নির্বাসিত করা হয়েছিল। কোচ হিসাবে হাবিবের প্রত্যাবর্তনের সাথে, ক্লাবটি সফলভাবে 2004-05 NFL 2য় বিভাগে জয়লাভ করে, যার ফলে পদোন্নতি হয়। প্রখ্যাত কৌশলবিদ সুভাষ ভৌমিক এর নেতৃত্বে, ক্লাবটি 2005-06 NFL-এ অষ্টম স্থান লাভ করে এবং প্রথমবারের জন্য NFL থেকে নির্বাসন এড়ায়, কিন্তু পরের মরসুমে তারা শেষ পর্যন্ত টেবিলে নবম স্থান অর্জন করে নির্বাসিত হয়।

তখন পর্যন্ত এনএফএল এবং এনএফএল ২য় বিভাগ ছিল আধা-পেশাদার ফুটবল লীগ, কিন্তু 2007 সালে লিগগুলিকে যথাক্রমে পেশাদার আই-লীগ এবং আই-লীগ 2য় বিভাগে সংস্কার করা হয়। ক্লাবের অফিসিয়াল কোচ হিসেবে শাব্বির আলিকে নিযুক্ত করার সাথে সাথে, মোহামেডান ২০০৮-০৯ আই-লিগে পদোন্নতি লাভ করে কিন্তু টেবিলের একাদশে থাকার পর অবমুক্ত হয়ে যায়। 2010 সালের নভেম্বরে, মোহামেডান তাদের 1934 সালের সিএফএল জয়ের 75তম বার্ষিকী স্মরণে প্ল্যাটিনাম জুবিলি সেলিব্রেশন কাপ টুর্নামেন্টের আয়োজন করে, যেখানে মোহনবাগান, ইস্ট বেঙ্গল এবং বিশ্বের প্রাচীনতম বিদ্যমান ফুটবল ক্লাব শেফিল্ড এফসি কে খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। মোহামেডানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে, প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ক্লাবের হয়ে খেলেছিলেন, 99 নম্বর জার্সি পরে, ইস্টবেঙ্গলের বিপক্ষে 1-0 হারে। টুর্নামেন্টটি একটি কলকাতা ডার্বির মাধ্যমে শেষ হয়েছিল, যেখানে ইস্টবেঙ্গল পেনাল্টি শুট-আউটের পরে জয়ী হয়েছিল61] 2013 সালে, সঞ্জয় সেনের অধীনে, মোহামেডান আই-লিগে পদোন্নতি অর্জন করবে এবং ডুরান্ড কাপ এবং তারপরে বাংলাদেশ প্রিমিয়ার লিগের রানার্স-আপ শেখ জামাল ধানমন্ডিকে হারিয়ে 2014 আইএফএ শিল্ড জিতে বড় সাফল্যের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটাবে। ক্লাব পেনাল্টি শুটআউটে62][63][64] কিন্তু 2013-14 আই-লিগে টেবিলের তলানিতে থাকার পর আবারও নির্বাসনের সম্মুখীন হন।[65][66][67] পরে 2015 সালে, তারা বাংলাদেশে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে অংশগ্রহণ করে।

2016 সালে ক্লাবটি সংস্কারের বড় লক্ষণ দেখায়, যখন কলকাতার একজন তরুণ উদ্যোক্তা গজল উজ জাফর ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন69] এটি তার সচিবের অধীনে ছিল, ক্লাবটি আট বছর পর 2016 CFL-এ রানার্স আপ হয়ে ওঠে এবং 1980 সালের পর প্রথমবারের মতো নেপালের ঝাপা একাদশকে 1-0 ব্যবধানে পরাজিত করে 2016 সিকিম গভর্নরস গোল্ড কাপও তুলে নেয়70] 2018 সালে, তারা অয়েল ইন্ডিয়া লিমিটেডকে 3-1 ব্যবধানে পরাজিত করে বোর্দোলোই ট্রফির চ্যাম্পিয়ন হিসেবে আবির্ভূত হয়। কিন্তু জাতীয় লিগ এবং অন্যান্য বড় টুর্নামেন্টে সাফল্যের জন্য তাদের অপেক্ষা এখনও শেষ হয়নি।

উল্লেখযোগ্য বিদেশী[সম্পাদনা]

মোহামেডানে খেলা যেসব বিদেশী খেলোয়াড় তাদের নিজ নিজ দেশের জাতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন তারা হলেন:[২]

মাজিদ বিশকার ইরানের হয়ে ১৯৭৮ ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেন।

এশিয়া[সম্পাদনা]

আফ্রিকা[সম্পাদনা]

উত্তর আমেরিকা[সম্পাদনা]

পূর্ববর্তী মৌসুমসমূহ[সম্পাদনা]

৭ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
মৌসুম কলকাতা ফুটবল লিগ আই-লিগ/আই-লিগ দ্বিতীয় বিভাগ ফেডারেশন কাপ ডুরান্ড কাপ আইএফএ শীল্ড অন্যান্য
খেলা জয় ড্র হার গোপা পয়েন্ট অব বিভাগ খেলা জয় ড্র হার গোপা পয়েন্ট অব
২০০৮–০৯ ১ম ২২ ১০ -১৪ ২২ ১১ তম গ্রুপ পর্ব
২০০৯–১০ ২য় ১০ ৪র্থ গ্রুপ পর্ব অংশগ্রহণ করেনি অনুষ্ঠিত হয়নি
২০১০–১১ ২য় -৫ ৭ম প্লে-অফ গ্রুপ পর্ব
২০১১–১২ ২য় ১২ +৪ ২১ ৩য় গ্রুপ পর্ব গ্রুপ পর্ব অংশগ্রহণ করেনি
২০১৩ +১ ১০ ৬ষ্ঠ ২য় ১০ +৩ ১৮ ২য় গ্রুপ পর্ব অংশগ্রহণ করেনি অংশগ্রহণ করেনি
২০১৩–১৪ ১১ +১৫ ২২ ৩য় ১ম ২৪ ১২ -৮ ২৪ ১৩ তম গ্রুপ পর্ব বিজয়ী বিজয়ী
২০১৪–১৫ ১০ +৫ ২০ ৪র্থ ২য় ১৪ +১২ ২৩ ৪র্থ উত্তীর্ণ হয়নি কোয়ার্টার ফাইনাল ফরম্যাট পরিবর্তন
২০১৫ ১০ +৮ ১৪ ৫ম ২য় ১০ +২ ১২ ৪র্থ বিলুপ্ত অনুষ্ঠিত হয়নি ফরম্যাট পরিবর্তন গ্রুপ পর্ব: শেখ কামাল কাপ
২০১৬ ১০ +৬ ২০ ২য় ২য় +৪ ১০ বিজয়ী: সিকিম গোল্ড কাপ
২০১৭ +১৪ ১৭ ৩য় ২য় ১০ -১ ১২ ৪র্থ
২০১৮ ১১ +৪ ১৯ ৪র্থ ২য় ১০ +৮ ১৬ গ্রুপে ৩য়
  • চ্যাম্পিয়ন:
  • রানার-আপ:
    • স্বাধীনতা দিবস কাপ
২০১৯ ১১ +৩ ১৯ ৪র্থ ২য় +৬ ১০ বিজয়ী গ্রুপ পর্ব
বিজয়ী: সিকিম গোল্ড কাপ
২০২০ ১ম ১৫ -২ ২০ ৬ষ্ঠ অনুষ্ঠিত হয়নি
২০২১ ১০ ২২ ১ম ১ম রানার-আপ

পৃষ্ঠপোষক[সম্পাদনা]

সাল ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক জার্সি পৃষ্ঠপোষক
১৮৯১–২০০৫ নেই নেই
২০০৫–২০০৭ রিবক[২২] এলেগ্যান্ট স্টিল অ্যান্ড মেটাল ওয়ার্কস[২৩]
২০০৭–২০০৮ রিলায়ন্স গ্রুপ
২০০৮–২০০৯ ইস্টার্ন মিনারেলস অ্যান্ড ট্রেডিং এজেন্সি
২০০৯–২০১৬ নেই নেই
২০১৬–২০১৯ কাইজেন স্পোর্টস[২৪] অরিওন ইমপ্রেশন
২০১৯–২০২০ রকি স্পোর্টস[২৫] নেই
২০২০–২০২১ ট্র্যাক-অনলি[২৬] বুঙ্কার হিল[২৭]
২০২১–বর্তমান হামেল[২৮]

প্রশিক্ষক[সম্পাদনা]

দ্রোণাচার্য কোচ সৈয়দ নইমুদ্দিন ১৯৮২ থেকে ১৯৮৫ পর্যন্ত এবং ২০১১ সালে মহামেডানের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।[২৯]
আন্দ্রে চেরনিশভ মহামেডানের বর্তমান কোচ।[৩০]

অর্জন[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

লিগ[সম্পাদনা]

কাপ[সম্পাদনা]

  • ফেডারেশন কাপ
    • বিজয়ী (২): ১৯৮৩–৮৪, ১৯৮৪–৮৫[৭০]
    • রানার্স-আপ (৩): ১৯৮১–৮২, ১৯৮৯–৯০, ২০০৩
  • ডুরান্ড কাপ
    • বিজয়ী (২): ১৯৪০, ২০১৩[৭১]
    • রানার্স-আপ (৪): ১৯৫৯, ১৯৮০, ১৯৯২, ২০২১
  • আইএফএ শীল্ড
    • বিজয়ী (৬): ১৯৩৬, ১৯৪১, ১৯৪২, ১৯৫৭, ১৯৭১, ২০১৪[৭২]
    • রানার্স-আপ (৪): ১৯৩৮, ১৯৬৩, ১৯৮২, ১৯৯০
  • রোভার্স কাপ
    • বিজয়ী (৬): ১৯৪০, ১৯৫৬, ১৯৫৯, ১৯৮০, ১৯৮৪, ১৯৮৭[৭৩]
    • রানার্স-আপ (৮): ১৯৪১, ১৯৫৫, ১৯৫৭, ১৯৫৮, ১৯৮১, ১৯৮২, ১৯৮৩, ১৯৯১
  • সইত নাগজি ট্রফি[৭৪]
    • বিজয়ী (৪): ১৯৭১, ১৯৮৪, ১৯৯১, ১৯৯২
    • রানার্স-আপ (২): ১৯৭৯, ১৯৮৮
  • কোচবিহার কাপ
    • বিজয়ী (৫): ১৯০২, ১৯০৬, ১৯০৯, ১৯৪৭, ১৯৫২[৭৫]
  • বরদলৈ ট্রফি
    • বিজয়ী (৬): ১৯৬৯, ১৯৭০, ১৯৮৫, ১৯৮৬, ১৯৯১, ২০১৮[৭৬]
    • রানার্স-আপ (৫): ১৯৬৫, ১৯৬৬, ১৯৭১, ১৯৭৭, ১৯৮৩
  • ডিসিএম ট্রফি[৭৭]
    • বিজয়ী (৪): ১৯৫৮, ১৯৬১, ১৯৬৪, ১৯৮০
    • রানার্স-আপ (৩): ১৯৬০, ১৯৮২, ১৯৮৩
  • অল এয়ারলাইন্স গোল্ড কাপ[৭৮]
    • বিজয়ী (৩): ১৯৮৬, ১৯৯৬, ২০১০
    • রানার্স-আপ (৭): ১৯৮৭, ১৯৮৮, ১৯৮৯, ১৯৯০, ২০০৫, ২০১১,[৭৯] ২০১২
  • স্বাধীনতা দিবস কাপ[৮০]
    • বিজয়ী (৫): ১৯৬৯, ১৯৭১, ১৯৭২, ১৯৮৮, ২০০৭
    • রানার্স-আপ (১): ২০১৮
  • সিকিম গভর্নর'স গোল্ড কাপ
    • বিজয়ী (৩): ১৯৮০, ২০১৬, ২০১৯[৮১][৮২]
    • রানার্স-আপ (৪): ১৯৮৬, ১৯৮৭, ১৯৮৯, ১৯৯১
  • কলিঙ্গ কাপ
    • বিজয়ী (২): ১৯৯১, ২০১২[৮৩]
  • নিজাম কাপ
    • বিজয়ী (১): ১৯৮৩[৮৪]
  • কোহিমা রয়েল গোল্ড কাপ
    • রানার্স-আপ (১): ২০০৪[৮৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কৌশিক বিশ্বাস (২২ মে ২০২১)। "নতুন মরশুমে মহমেডানের দায়িত্বে রাশিয়ার কোচ আন্দ্রে চেরনিশভ"এই সময়। সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০২১ 
  2. Mohammedan Sporting Club Kolkata players (A to Z) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মে ২০২১ তারিখে Worldfootball.net. Retrieved 26 March 2021
  3. "Pakistan's former football captain expires"DAWN.COM। ১৩ মে ২০০৩। ২৯ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২১ 
  4. Bhattacharya, Nilesh (১৩ সেপ্টেম্বর ২০১৬)। "Masood Fakhri, ex-East Bengal football star from Pakistan, no more"Times of India। ১৪ জানুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১৬ 
  5. Abdul Ghafoor Majna: The Pak football legend, by Riyaj Ahmed ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে footballpakistan. Retrieved 25 March 2021
  6. "ফিরতে চাই ভারতে, কোচিং করাতে চাই কলকাতার ক্লাবে, বলছেন ময়দানে খেলে যাওয়া মজিদের অগ্রজ"anadabazarpatrika.com। ২০ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০২১ 
  7. "The Prince of Persia returns: Majid Bishkar comes back to rekindle maidan memories"Indianexpress.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  8. "Legendary footballer Shah passes away"। Kathmandu Post। ১৫ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মে ২০১৮ 
  9. Looking back into Bangladesh football in the 80s weeklyblitz.net. Retrieved 19 August 2021
  10. "The Most Famous Football Players in Bangladesh"unb.com। সংগ্রহের তারিখ ১৩ আগস্ট ২০২১ 
  11. I-League 2nd Division 2018-19 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ জুলাই ২০২১ তারিখে kolkatafootball.com. Retrieved 1 July 2021
  12. I-League 2020-21: Mohammedan SC sign Bangladesh captain Jamal Bhuyan ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ জুন ২০২১ তারিখে Sportskeeda.com. Retrieved 29 June 2021
  13. I-League: Mohammedan Sporting all set to sign Syrian defender ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ জুন ২০২১ তারিখে footballmonk.com. Retrieved 17 June 2021
  14. "From Chandigarh to FIFA World Cup, Nigerian Emeka Ezeugo traces his journey"Hindustan Times। ১৯ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২১ 
  15. Season ending transfers India 2006 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখে IndianFootball.com. Retrieved 29 June 2021
  16. "Mkandawire, David"National Football Teams। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  17. Mohammedan Sporting held goalless ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে rediff.com. Retrieved 1 July 2021
  18. "Mohammedan Sporting replace Willis Plaza with Fikru Teferra ahead of 2nd Division I-League"। ২০১৮-০৩-০৫। ২০ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২১ 
  19. "Musa Mudde to lead Mohammedan Sporting Club in 2nd division league"The Times of India। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০২১ 
  20. "Bayi Kamo looking forward to playing with Willis Plaza at Mohammedan Sporting - Times of India"The Times of India। ২০ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০২১ 
  21. "মার্কাস জোসেফকে সই করিয়ে ফেলল মহমেডান স্পোর্টিং"আনন্দবাজার পত্রিকা। ৮ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জুলাই ২০২১ 
  22. "ADAG to sponsor famed Mohammedan Sporting"DNA India। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ 
  23. "ADAG to sponsor famed Mohammedan Sporting"DNA India। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ 
  24. Mohammedan Sporting Club archives ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ এপ্রিল ২০২১ তারিখে Mohammedan SC official website. Retrieved 28 April 2021
  25. Mohammedan Sporting announce track only as new kit partner ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ জানুয়ারি ২০২১ তারিখে www.arunfoot.com (Arunava about Football). Retrieved 18 July 2021
  26. "Mohammedan Sport club announce Trak Only as new kit sponsor"Facebook.com। ১২ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০২০ 
  27. "Bunkerhill Private Limited invest in Mohammedan Sporting"Goal.com। ৬ মে ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০২১ 
  28. Mohammedan Sporting Club signs kit deal with Hummel International bizbehindsports.com. Retrieved 21 July 2021
  29. Mitra, Sumit (৩০ এপ্রিল ১৯৮০)। "East Bengal players make a beeline for Mohammedan Sporting Club"India Today। ২৭ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০২১ 
  30. রাশিয়া থেকে UEFA প্রো লাইসেন্সধারী কোচ উড়িয়ে আনল Mohammedan ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে zeenews.india.com. Retrieved 4 July 2021
  31. Sengupta, Somnath (২৫ জুলাই ২০১৩)। "Legends Of Indian Football : Sayeed Nayeemuddin"thehardtackle.com। ৬ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ অক্টোবর ২০১৪ 
  32. "Indian Football "HALL OF FAME""indianfootball.de। ১৯ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২১ 
  33. News for the month of January: archive.vn. Retrieved 3 July 2021
  34. Bhattacharya, Nilesh (৩০ নভেম্বর ২০১৬)। "Bengal pick Mridul Banerjee as Santosh Trophy coach"Times of India। ৮ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৬ 
  35. 'Pele of Asia': Former Indian footballer Pungam Kannan dies of prolonged illness ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে DNA India. Retrieved 1 July 2021
  36. "Habib, who once ruled Kolkata maidan, goes into seclusion in Hyderabad (Where Are They Now?)"outlookindia.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  37. Season ending Transfers 1999: India ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ ফেব্রুয়ারি ২০২০ তারিখে indianfootball.de. Retrieved 1 July 2021
  38. Chibuzor’s antics archive.vn. Retrieved 3 July 2021
  39. Season ending Transfers 2001: India ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জানুয়ারি ২০২১ তারিখে indianfootball.de. Retrieved 1 July 2021
  40. "The Pioneers"Archive.Indianexpress.com। ৫ জানুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  41. Legends Of Indian Football : Mohammad Habib ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ জানুয়ারি ২০১৯ তারিখে The Hard Tackle. Retrieved 1 July 2021
  42. Shankar Maitra named Mohammedan Sporting Club coach ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে The Telegraph (Kolkata). Retrieved 1 July 2021
  43. "ময়দানের দেবদাস"www.anandabazar.com। ২ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  44. Season ending Transfers 2005: India ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখে indianfootball.de. Retrieved 1 July 2021
  45. Mohd. Sporting drops nine players, coach archive.vn. Retrieved 3 July 2021
  46. East Bengal Club, Coach's Corner ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে
  47. "Shabbir Ali relives 'special connection' with Kolkata football"sportstar.thehindu.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  48. Mohammedan Sporting Unveil Syed Nayeemuddin As New Coach archive.vn. Retrieved 3 July 2021
  49. Sporting appoints Fuja as coach archive.vn. Retrieved 3 July 2021
  50. Tope Fuja new Md. Sp. coach Archive.vn. Retrieved 3 July 2021
  51. "Mohammaden Sporting's coach Alok Mukherjee resigns"www.sportskeeda.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  52. Mohammedan Sporting appoint Nigerian Moshood Bola Abdul Aziz as their new coach ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে Sportskeeda.com. Retrieved 1 July 2021
  53. Sanjoy Sen steps down after Mohun Bagan loss ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ এপ্রিল ২০১৯ তারিখে The Times of India. Retrieved 1 July 2021
  54. "Ananta Ghosh appointed chief coach of Mohammedan Sporting"The Times of India। ১০ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০১৪ 
  55. Ranjan Chowdhury named new coach by Mohammedan Sporting ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ডিসেম্বর ২০২০ তারিখে sportstar.thehindu.com. Retrieved 1 July 2021
  56. "আই লিগে মহমেডান কোচ বিশ্বজিৎ"Anandabazar Patrika। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  57. "CFL 2018: Mohammedan SC ropes in Raghu Nandi as coach"sportskeeda.com। ২০ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৮ 
  58. "Subrata Bhattacharya takes over on Mohammedan bench"Mohammedan Sporting Club official website। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  59. Mohammedan Sporting’s Ramon hails teamwork after Bengaluru FC B win! Arunfoot.com. Retrieved 1 August 2021
  60. "Mohammedan SC appoint Yan Law as new head coach"। ৩১ জুলাই ২০২০। ১৮ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০২০ 
  61. "Mohammedan Sporting sack head coach Yan Law"। ১১ অক্টোবর ২০২০। ১৬ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০২০ 
  62. "Mohammedan SC sack Jose Hevia, copy official statement from NorthEast United"thebridge.in। ১১ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  63. "Mohammedan Sporting seek revival of fortunes under new coach Sankarlal Chakraborty!"Arunfoot.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  64. "Mohammedan Sporting Club rope in Russia's Andrey Chernyshov as head coach"New Indian Express। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  65. "National Football League Second Division"indianfootball.de। ২৬ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০২১ 
  66. "Fixtures Page | Hero I-League" (ইংরেজি ভাষায়)। ২১ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৩ 
  67. "I-League 2nd Division"Soccerway। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২১ 
  68. "ileague 2nd divn -2013"www.kolkatafootball.com। ৬ অক্টোবর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ অক্টোবর ২০২১ 
  69. "India - List of Calcutta/Kolkata League Champions"www.rsssf.com। ২ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৬ 
  70. India – List of Federation Cup Winners ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে, RSSSF.com
  71. List of Durand Cup tournament winners and runner-ups ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ জুলাই ২০১৪ তারিখে RSSSF. Retrieved 7 May 2021
  72. Sengupta, Somnath (৮ মার্চ ২০১১)। "The Glorious History Of IFA Shield"Thehardtackle.com। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  73. "India - List of Rovers Cup Finals"www.rsssf.com। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-১২-২০ 
  74. Chaudhuri, Arunava। "List of Winners/Runners-Up of the Sait Nagjee Trophy"www.indianfootball.de। ২৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৫ 
  75. From recreation to competition: Early history of Indian football ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২১ তারিখে Pages 124-141. Published online: 06 Aug 2006. www.tandfonline.com. Retrieved 30 June 2021
  76. "List of Winners/Runners-Up of the Bordoloi Trophy:"indianfootball.de। ৩০ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০২১ 
  77. "India - D.C.M. Trophy"www.rsssf.com। ১৩ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৫ 
  78. "List of Winners/Runners-Up of the Airlines Gold Cup:"Indianfootball.de। ২৪ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 
  79. "Kalighat MS stun Mohammedan Sporting 3-2 in Airlines Gold Cup"Deccanchronicle.com। আগস্ট ১৭, ২০১১। ১৮ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০১২ 
  80. Chaudhuri, Arunava। "List of Winners/Runners-Up of the Independence Day Cup"www.indianfootball.de। ১৯ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৫ 
  81. "India – List of All India Governor's Gold Cup Winners (Sikkim)"Rsssf.com। ৭ মে ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০২১ 
  82. "List of Winners/Runners-Up of the Sikkim Governor's Gold Cup:"Indianfootball.de। ২ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০২১ 
  83. "Mohammedan Sporting Club announce squad for 2014 Kalinga Cup"blog.cpdfootball.de। ৯ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২১ 
  84. Mohammedan Sporting club to honour Victor Amalraj ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুলাই ২০২১ তারিখে The Times of India. Retrieved 1 July 2021
  85. List of winners and runners-up of the Kohima Royal Gold Cup ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০২১ তারিখে indianfootball.de. Retrieved 29 July 2021

বহিঃসংযোগ[সম্পাদনা]