মহানগর (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মহানগর (১৯৬৩-এর চলচ্চিত্র) থেকে পুনর্নির্দেশিত)
মহানগর
পরিচালকসত্যজিৎ রায়
রচয়িতানরেন্দ্রনাথ মিত্র
শ্রেষ্ঠাংশেঅনিল চট্টোপাধ্যায়,
মাধবী মুখোপাধ্যায়,
জয়া ভাদুড়ি,
ভিকি রেডউড,
শেফালিকা দেবী,
হরেন চট্টোপাধ্যায়
পরিবেশকএডওয়ার্ড হ্যারিসন
মুক্তি১৯৬৩
স্থিতিকাল১৩১ মিনিট
দেশভারত
ভাষাবাংলা

মহানগর সত্যজিৎ রায় পরিচালিত একটি চলচ্চিত্র। ১৯৬৩ সালে ছবিটি মুক্তি পায়। মহানগর নরেন্দ্রনাথ মিত্রের একটি ছোটোগল্প 'অবতরণিকা' অবলম্বনে রচিত। গল্পের কেন্দ্রীয় চরিত্র এক গৃহবধূ। তিনি তার রক্ষণশীল পরিবারের গণ্ডীর বাইরে বেরিয়ে এসে সেলসপারসনের চাকরি গ্রহণ করেছিলেন। জয়া ভাদুড়ি (পরবর্তীতে অমিতাভ বচ্চনকে বিয়ে করে জয়া বচ্চন নাম ধারণ করেন) প্রথম এই ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে আসেন।

কাহিনি-সারাংশ[সম্পাদনা]

মহানগর ছবির পটভূমি ১৯৫০-এর দশকের কলকাতা। রক্ষণশীল মধ্যবিত্ত পরিবারের গৃহবধূ আরতি মজুমদার (মাধবী মুখোপাধ্যায়) যখন দেখেন সংসার নির্বাহে তার স্বামীর আয় যথেষ্ট নয়, তখন তিনি বাড়ির সকলের অমতেই একটি চাকরি গ্রহণ করেন। ধীরে ধীরে আরতি তার নবলব্ধ আর্থিক ও মানসিক স্বাধীনতাটি পুরোদমে উপভোগ করতে শুরু করেন। এদিকে আরতির স্বামী চাকরি হারান। ফলে আরতিই বাড়ির একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হয়ে ওঠেন। আরতি এডিথ নামে এক ইংরেজিভাষী অ্যাংলো-ইন্ডিয়ান সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব করেন। শেষে মিথ্যা সন্দেহের বশে সেই মহিলাটিকে চাকরিচ্যূত করা হলে, আরতি প্রতিবাদে তার একমাত্র অবলম্বন চাকরি থেকে ইস্তফা দেন।

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

১৯৬৪ সালে এই ছবির জন্য সত্যজিৎ রায় চতুর্দশ বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে "সিলভার বিয়ার ফর বেস্ট ডিরেক্টর" পুরস্কার পেয়েছিলেন।[১]

পাদটীকা[সম্পাদনা]

  1. "Berlinale 1964: Prize Winners"berlinale.de। ২০১৫-০৩-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০২-১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]