মল্লক্রীড়াবিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯১২ গ্রীষ্মকালীন অলিম্পিকে জিম থর্প

একজন মল্লক্রীড়াবিদ (এছাড়াও পুরুষ ক্রীড়াবিদ বা মহিলা ক্রীড়াবিদ) হলেন একজন ব্যক্তি যিনি শারীরিক শক্তি, গতি বা সহনশীলতা জড়িত এক বা একাধিক খেলায় প্রতিদ্বন্দ্বিতা করেন। গল্ফ বা অটো রেসিং-এর মতো বিভিন্ন খেলায় শব্দটির ব্যবহার একটি বিতর্কিত বিষয় হয়ে ওঠে।

মল্লক্রীড়াবিদ পেশাদার বা অপেশাদার হতে পারেন। [১] বেশীরভাগ পেশাদার মল্লক্রীড়াবিদদের বিশেষভাবে সু-বিকশিত শরীর রয়েছে যা ব্যাপক শারীরিক প্রশিক্ষণ এবং কঠোর ব্যায়ামের সাথে একটি কঠোর খাদ্যাভ্যাসের মাধ্যমে পেতে হয়।

সংজ্ঞা[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি তুষারময় পার্কে দৌড়ে অংশ নিচ্ছেন মল্লক্রীড়াবিদরা

''মল্লক্রীড়া'' বা "অ্যাথলেট" শব্দটি গ্রিক: άθλητὴς, athlētēs -এর একটি রোমানীকরণ, একজন যিনি একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন; ἄθλος, áthlos বা ἄθλον, áthlon থেকে, একটি প্রতিযোগিতা বা কৃতিত্ব। ওয়েবস্টারের থার্ড আনব্রিজড ডিকশনারী (১৯৬০) অনুসারে "স্পোর্টসম্যান" এর প্রাথমিক সংজ্ঞা হল, "একজন ব্যক্তি যিনি খেলাধুলায় সক্রিয়: যেমন (ক): যিনি মাঠের খেলাধুলায় এবং বিশেষ করে শিকার বা মাছ ধরায় নিযুক্ত হন।"

ফিজিওলজি[সম্পাদনা]

আইসোটোনিক ব্যায়ামের সাথে জড়িত ক্রীড়াবিদদের গড় বাম ভেন্ট্রিকুলার এন্ড-ডায়াস্টোলিক ভলিউম বৃদ্ধি পায় এবং তাদের হতাশাগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম থাকে। [২] [৩] তাদের কঠোর শারীরিক ক্রিয়াকলাপের কারণে, ক্রীড়াবিদরা সাধারণ জনসংখ্যার চেয়ে অনেক বেশি শরীর মালিশ সেলুনে যাওয়ার এবং মালিশ থেরাপি দাতা এবং মালিশকারীদের পরিষেবার জন্য অর্থ প্রদান করার সম্ভাবনা বেশি। [৪] যে মল্লক্রীড়াবিদদের খেলাধুলায় শক্তির চেয়ে বেশি ধৈর্যের প্রয়োজন হয় তাদের সাধারণত অন্যান্য ক্রীড়াবিদদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করতে হয়। [৫]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Collins English Dictionary, Millennium Ed. - 'athlete'
  2. MORGANROTH, JOEL, et al. "Comparative left ventricular dimensions in trained athletes." Annals of Internal Medicine 82.4 (1975): 521–524.
  3. Oler, Michael J., et al. "Depression, suicidal ideation, and substance use among adolescents. Are athletes at less risk?." Archives of Family Medicine 3.9 (1994): 781–785.
  4. Jönhagen, Sven, et al. "Sports massage after eccentric exercise ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ সেপ্টেম্বর ২০২০ তারিখে." The American Journal of Sports Medicine 32.6 (2004): 1499–1503.
  5. Thompson, Paul D.; Cullinane, Eileen M. (১৯৮৪)। "The effects of caloric restriction or exercise cessation on the serum lipid and lipoprotein concentrations of endurance athletes": 943–950। ডিওআই:10.1016/0026-0495(84)90249-Xপিএমআইডি 6482736