মরমনবাদে নারীদের অবস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মর্মনবাদে নারী থেকে পুনর্নির্দেশিত)

১৮৪৪ সালে জোসেফ স্মিথের মৃত্যুর আগে থেকে মরমনিজমে মহিলাদের অবস্থা জনসাধারণের বিতর্কের উৎস। লেটার ডে সেইন্ট আন্দোলনের মধ্যে বিভিন্ন ধর্মাবলম্বীরা মহিলাদের বিষয়ে এবং গির্জায় এবং সমাজে তাদের ভূমিকা নিয়ে বিভিন্ন পথ গ্রহণ করেছে। নারীদের সম্পূর্ণ সমান মর্যাদা এবং ক্রমবিন্যাস থেকে পুরোহিতত্ব পর্যন্ত, যেমনটি খ্রিস্ট সম্প্রদায়ের দ্বারা অনুশীলন করা হয়, দ্য চার্চ অফ জেসাস ক্রাইস্ট অব লটার-ডে সেন্টস (এলডিএস চার্চ) দ্বারা অনুশীলিত একটি পিতৃতান্ত্রিক ব্যবস্থা, অতি-পুরুষতান্ত্রিক বহুবচন পর্যন্ত জিসাস ক্রাইস্ট অফ ল্যাটার-ডে সেন্টস (এফএলডিএস চার্চ) এবং অন্যান্য মরমন মৌলবাদী গোষ্ঠী দ্বারা অনুশীলিত বিবাহ ব্যবস্থা।

গির্জার ইতিহাসে নারী[সম্পাদনা]

ঊনবিংশ এবং বিংশ শতাব্দীর প্রথম দিকে মরমন ইতিহাসের বিবরণ প্রায়ই ধর্ম প্রতিষ্ঠায় নারীর ভূমিকা উপেক্ষা করে। ১৮৭২ সালে ইতিহাস দ্য রাইজ, প্রগ্রেস, এবং ট্রাভেলস অফ দ্য চার্চ অফ জেসাস ক্রাইস্ট অফ Latter Day Saint কোন মহিলার নাম নেই। B.H. রবার্টসের বিখ্যাত সাত খণ্ডের ইতিহাস, চার্চ অফ জেসাস ক্রাইস্ট অফ লটার-ডে সেন্টের ইতিহাস শুধুমাত্র কয়েকজন মহিলার কথা উল্লেখ করেছে।এর একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম ছিল ১৯ শতকের ইতিহাসবিদ এডওয়ার্ড টুলিজ, যিনি ক্লডিয়া বুশম্যান বলেছিলেন "১৯৭০ এর দশকে নারী আন্দোলনের পুনরুজ্জীবনের আগে মরমন নারীবাদী ইতিহাসবিদ হিসাবে একা দাঁড়িয়েছিলেন।" যাইহোক, বেশ কয়েকটি মহিলার উল্লেখযোগ্য সহায়ক ভূমিকা ছিল; উদাহরণস্বরূপ, জোসেফ স্মিথের স্ত্রী, এমা হেল স্মিথ, মরমন বইয়ের অনুবাদ করার সময় একজন লেখক হিসাবে কাজ করেছিলেন এবং চার্চের প্রথম প্রকাশের একটি বিষয় ছিল, যার মধ্যে গির্জার প্রথম স্তবক সংকলনের নির্দেশনা ছিল। এমা স্মিথ রিলিফ সোসাইটির প্রধান হিসেবেও কাজ করেছেন, মূলত গির্জার মধ্যে একটি স্ব-শাসক মহিলা সংগঠন, যা বিশ্বের সবচেয়ে প্রাচীন এবং বৃহত্তম নারী সংগঠনগুলির একটি।

মহিলাদের ভোটাধিকার দেওয়ার বিষয়ে[সম্পাদনা]

ধর্মনিরপেক্ষ ক্ষেত্রে, Utah Territory নারীদের ভোটাধিকারের অগ্রভাগে ছিল; ১৮৭০ সালে, এটি মহিলাদের ভোট দেওয়ার জন্য ইউনিয়নের প্রথম রাজ্য বা অঞ্চলগুলির মধ্যে একটি হয়ে ওঠে, যদিও ফেডারেল সরকার ১৮৮৭ সালে এডমন্ডস -টাকার অ্যাক্টের মাধ্যমে মহিলাদের ভোটাধিকার সরিয়ে দেয়। মরমন মহিলাদের জন্য শিক্ষা এবং বৃত্তি একটি প্রাথমিক উদ্বেগ ছিল।উনিশ শতকের শেষের দিকে ইউটাতেও মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে উদার তালাক আইন ছিল। আইনগুলি মহিলাদের জন্য সুবিধাজনক ছিল: যে কোনও মহিলা তালাকের জন্য জোর দিয়েছিল। ব্রিঘাম ইয়ং এর একজন স্ত্রী তাকে তালাক দিয়েছিলেন এবং পাবলিক স্পিকার হিসাবে লাভজনক ক্যারিয়ার শুরু করেছিলেন। উনিশ শতকের শেষের দিকে Utah Territory তে বিবাহ বিচ্ছেদের হার ৩০ শতাংশের কাছাকাছি এসেছিল। এই বিবাহ বিচ্ছেদের হার অন্যান্য রাজ্যের লোকেরা উটাতে সহজ তালাক চেয়েছিল। ১৮৯৬ সালে, মার্থা হিউজেস ক্যানন ছিলেন রাষ্ট্রের প্রথম সেনেটে নির্বাচিত জাতির প্রথম মহিলা। তিনি তার স্বামীর বিরুদ্ধে দৌড়েছিলেন।

লিঙ্গ ভূমিকা[সম্পাদনা]

এজরা টাফ্ট বেনসন বলেছিলেন যে মহিলাদের বিশ্বস্ততা, পরোপকার এবং দানশীলতার গুণাবলী রয়েছে যা "মানুষের আরও আক্রমণাত্মক এবং প্রতিযোগিতামূলক প্রকৃতির" ভারসাম্য বজায় রাখে। পুরুষদের সমান পেশায় কর্মরত নারীদের কথা বলতে গিয়ে হাওয়ার্ড ডব্লিউ হান্টার বলেন, "আমি আশা করি এমন সময় কখনই আসবে না যখন নারীদেরকে পুরুষদের সাথে স্তরে নামিয়ে আনা হবে, যদিও তারা মনে করছে সভায় এই দাবিগুলো করা হচ্ছে ... বিশ্বজুড়ে।

গির্জার কার্যক্রম[সম্পাদনা]

২০১৯ সালে ঘোষণা করা হয়েছিল যে কোন বাপ্তিস্মপ্রাপ্ত মহিলা মন্দিরের বাইরে একজন জীবিত ব্যক্তির বাপ্তিস্মের সাক্ষী হিসেবে কাজ করতে পারে এবং বর্তমান মন্দির ধারণকারী যে কোন মহিলা সীমিত ব্যবহারের সুপারিশ সহ একজন proxy baptism এর সাক্ষী হতে পারে। একজন মৃত ব্যক্তি, এবং যে কোন মহিলা যিনি বর্তমান মন্দিরের একজন অনুমোদিত সদস্য ছিলেন তিনি সুপারিশ করতে পারেন সীলমোহর, বসবাস এবং প্রক্সি সীলমোহরের সাক্ষী হিসেবে।

মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করার কারণগুলি[সম্পাদনা]

মরমন নারীরা অন্য নারীদের তুলনায় বিষণ্নতার সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি নয়, যাইহোক, হতাশায় ভোগা মরমন মহিলাদের নির্দিষ্ট চ্যালেঞ্জ রয়েছে। মারলিন উইলিয়ামস -এর ১৯৯৩ সালের একটি গবেষণাপত্রে মর্মন মহিলারা কীভাবে বিষণ্নতার সম্মুখীন হন তার মধ্যে কয়েকটি পার্থক্য পাওয়া যায়। মৃদু হতাশাগ্রস্ত প্রতিবাদী মহিলাদের তুলনায়, মৃদু হতাশাগ্রস্ত মর্মন নারীরা বেশি অপরাধবোধ এবং আত্ম-দোষ অনুভব করে, অন্যদের আচরণের জন্য দায়িত্ব নেয় এবং অনুমোদনের জন্য অন্যদের উপর নির্ভর করে। ভূমিকার দ্বন্দ্ব থাকার সম্ভাবনা বেশি ছিল এবং তাদের লিঙ্গের ভূমিকা তাদের আচরণকে সীমাবদ্ধ মনে করত।

অন্যান্য গবেষণায় মরমন মহিলাদের নির্দিষ্ট উপগোষ্ঠী পরীক্ষা করা হয়েছে। ১৯৯৮ সালে অ্যান প্রিটের একটি গবেষণায় দেখা গেছে যে যৌন নির্যাতনের শিকার মরমন নারীরা সৃষ্টিকর্তার কাছ থেকে দূরে থাকার সম্ভাবনা বেশি, তাদের সাথে ঘটে যাওয়া খারাপ কাজের জন্য নিজেদেরকে দোষারোপ করে এবং সাধারণভাবে মর্মন নারীদের তুলনায় বেশি হতাশাবাদী হয় যারা যৌন নির্যাতনের শিকার হয়নি ( উভয় পক্ষেরই কিছু সময়ে কাউন্সেলিং পেয়েছে) ২০১৪ সালে জ্যাকবসেন এবং রাইটের আরেকটি গবেষণায় দেখা গেছে যে সমকামী আকর্ষণের অভিজ্ঞতা পাওয়া মর্মন নারীরা বিচ্ছিন্নতা এবং মূল্যহীনতা অনুভব করে এবং তাদের একটি ইতিবাচক আত্মপরিচয় তৈরি করা প্রয়োজন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ^ Brekus, Catherina A. (2016). "Mormon Women and the Problem of Historical Agency". In Holbrook, Kate; Bowman, Matthew (eds.). Woman and Mormonism: Historical and Contemporary Perspectives. Salt Lake City, Utah: The University of Utah Press.
  2. ^ Claudia Bushman, "Edward W. Tullidge and The Women of Mormondom" Dialogue Journal V33, No .4 https://www.dialoguejournal.com/wp-content/uploads/sbi/articles/Dialogue_V33N04_25.pdf