মরুকরণ মোকাবেলায় জাতিসংঘ কনভেনশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য জাতিসংঘের কনভেনশন
গুরুতর খরা ও/বা মরুকরণের শিকার এমন দেশ, বিশেষত আফ্রিকায় (ইউএনসিসিডি) মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য জাতিসংঘের কনভেনশন
ধরণবহুপাক্ষিক পরিবেশগত চুক্তি
প্রেক্ষাপটপরিবেশবাদ, মরুকরণ
খসড়া১৭ জুন ১৯৯৪ (1994-06-17)
স্বাক্ষর14 October 1994 – 13 October 1995
স্থানপ্যারিস, ফ্রান্স
নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
কার্যকর২৬ ডিসেম্বর ১৯৯৬ (1996-12-26)
শর্ত৫০ টি রাষ্ট্র দ্বারা অনুমোদন
অংশগ্রহণকারী
Depositaryজাতিসংঘের মহাসচিব
ভাষাসমূহ
United Nations Convention to Combat Desertification at Wikisource

গুরুতর খরা ও/বা মরুকরণের শিকার এমন দেশ, বিশেষত আফ্রিকায় (ইউএনসিসিডি) মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য জাতিসংঘের কনভেনশন হ'ল আন্তর্জাতিক সহযোগিতা দ্বারা দীর্ঘমেয়াদী কৌশলগুলি অন্তর্ভুক্ত জাতীয় কর্মসূচির মাধ্যমে মরুকরণের বিরুদ্ধে লড়াই এবং খরার প্রভাব হ্রাস করার একটি সম্মেলন এবং অংশীদারত্বের ব্যবস্থা।

সম্মেলনটি, রিও কনফারেন্সের এজেন্ডা ২১- এর সরাসরি পরামর্শে উৎসাহিত একমাত্র সম্মেলনটি ১৯৯৪ সালের ১৭জুন জুন ফ্রান্সের প্যারিসে গৃহীত হয়েছিল এবং ১৯৯৬ সালের ডিসেম্বর মাসে কার্যকর হয়। মরুকরণের সমস্যা সমাধানের জন্য এটি কেবলমাত্র আন্তর্জাতিকভাবে আইনত বাধ্যতামূলক কাঠামো। কনভেনশনটি অংশগ্রহণ, অংশীদারত্ব এবং বিকেন্দ্রীকরণের নীতিগুলির ভিত্তিতে গঠিত - সুশাসনটেকসই উন্নয়নের মেরুদণ্ড। এটির ১৯৭ টি দল রয়েছে, যা এটিকে সর্বজনীন নাগালের কাছে তৈরি করেছে।

কনভেনশনটি প্রচারে সহায়তা করার জন্য ২০০৬ কে " আন্তর্জাতিক মরুভূমি এবং মরুকরণের বছর " হিসাবে ঘোষণা করা হয়েছিল তবে আন্তর্জাতিক বছরটি বাস্তবে কতটা কার্যকর ছিল তা নিয়ে বিতর্কগুলি শুরু হয়েছিল।

রাজ্য দলসমূহ[সম্পাদনা]

সবুজভাবে কনভেনশনের পক্ষগুলি।
বৈশ্বিক মরুকরণ দুর্বলতা

ইউএনসিসিডি ১৯৭ টি রাজ্য দ্বারা অনুমোদন পেয়েছে: সমস্ত ১৯৩ টি জাতিসংঘের সদস্য রাষ্ট্র, কুক দ্বীপপুঞ্জ, নিউ, প্যালেস্টাইন রাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন[১]

২৮ শে মার্চ ২০১৩-তে, কানাডা সম্মেলন থেকে সরে আসার প্রথম দেশ হয়ে ওঠে। যাইহোক, তিন বছর পরে, কানাডা ২১ ডিসেম্বর ২০১৬-তে কনভেনশনে পুনরায় আইন প্রয়োগ করে তার প্রত্যাহারকে বিপরীত করেছিল, যার ফলশ্রুতিতে ২১ মার্চ ২০১৭ তে কানাডা আবারও কনভেনশনের দল হয়েছিল।[১][২]

হলি সি হ'ল যা কনভেনশনের দল না এমন একমাত্র রাজ্য যা এতে প্রবেশের যোগ্য ।

সচিবালয়[সম্পাদনা]

১৯৯৭ সালে রোমে অনুষ্ঠিত দলগুলির প্রথম সম্মেলনের (কপ ১) সময় ইউএনসিসিডি-র স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ১৯৯৯ সালের জানুয়ারী থেকে জার্মানির বন-এ অবস্থিত এবং হাউস কার্স্টজেনে তার প্রথম বনের ঠিকানা থেকে ২০০৬ সালের জুলাইয়ে নতুন ইউএন ক্যাম্পাসে স্থানান্তরিত হয়।

সচিবালয়ের কাজগুলি হ'ল কনভেনশনের অধীনে প্রতিষ্ঠিত পার্টির সম্মেলন (কপ) এবং এর সহায়ক সংস্থাগুলির অধিবেশনগুলির ব্যবস্থা করা এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি সরবরাহ করা। জমা দেওয়া প্রতিবেদনগুলি সংকলন এবং প্রেরণ করা সচিবালয়ের একটি মূল কাজ।

সচিবালয় আক্রান্ত উন্নয়নশীল দেশসমূহ, বিশেষত আফ্রিকার দেশগুলিকে সহায়তা প্রদান করে। কনভেনশনের অধীনে প্রয়োজনীয় তথ্য এবং প্রতিবেদনগুলি সংকলন করার সময় এটি গুরুত্বপূর্ণ। ইউএনসিসিডি কার্যক্রমগুলি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) এবং জৈবিক বৈচিত্র্য সম্পর্কিত কনভেনশন (সিবিডি) এর মতো অন্যান্য প্রাসঙ্গিক আন্তর্জাতিক সংস্থার সচিবালয়ের সাথে সমন্বিত হয়।

পার্টির সম্মেলন[সম্পাদনা]

পার্টির সম্মেলন (কপ) কনভেনশনটি বাস্তবায়নের তদারকি করে। এটি কনভেনশন দ্বারা সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে এবং এতে সমস্ত অনুমোদনকারী সরকার রয়েছে। কপর প্রথম পাঁচটি অধিবেশন ১৯৯৭ থেকে ২০০১ পর্যন্ত প্রতিবছর অনুষ্ঠিত হয়।

২০০১-এর শুরু অধিবেশনগুলি দ্বিবার্ষিক ভিত্তিতে কনভেনশন বাস্তবায়নের পর্যালোচনা কমিটি (সিআরআইসি) -র অধিবেশনের সাথে বিনিমইয়ের মাধ্যমে হয়, যার প্রথম অধিবেশন ২০০২ সালে অনুষ্ঠিত হয়েছিল।

কপ তালিকা [৩][সম্পাদনা]

পুলিশ তারিখ শহর মন্তব্য
কপ ১ ২৯ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর ১৯৯৭ রোম (ইতালি)
কপ ২ ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর ১৯৯৮ ডাকার (সেনেগাল)
কপ ৩ ১৫ থেকে ২৬ নভেম্বর ১৯৯৯ রিসিফ (ব্রাজিল)
কপ ৪ ১১ থেকে ২২ ডিসেম্বর ২০০০ বন (জার্মানি)
কপ ৫ ১ থেকে ১২ অক্টোবর ২০০১ জেনেভা (সুইজারল্যান্ড)
কপ ৬ ২৫ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর ২০০৩ হাভানা (কিউবা)
কপ ৭ ১৭ থেকে ২৮ অক্টোবর ২০০৫ নাইরোবি (কেনিয়া)
কপ ৮ ৩ থেকে ১৪ সেপ্টেম্বর ২০০৭ মাদ্রিদ (স্পেন)
কপ ৯ ২১ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর ২০০৯ বুয়েনস আইরেস (আর্জেন্টিনা)
কপ ১০ ১০ থেকে ২০ অক্টোবর ২০১১ চাংওয়ান (দক্ষিণ কোরিয়া)
কপ ১১ ১৬ থেকে ২৭ সেপ্টেম্বর ২০১৩ উইন্ডহুক (নামিবিয়া)
কপ১২ ১২ থেকে ২৩ অক্টোবর ২০১৫ আঙ্কারা (তুরস্ক)
কপ১৩ ৬ থেকে ১৬ সেপ্টেম্বর ২০১৭ আরডোস সিটি (চীন)
কপ১৪ ২ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৯ নয়াদিল্লি (ভারত) নয়াদিল্লি ঘোষণাপত্র গ্রহণ : জমি বিনিয়োগ এবং সুযোগ উন্মুক্ত করা [৪]

বিজ্ঞান ও প্রযুক্তি কমিটি (সিএসটি)[সম্পাদনা]

মরুকরণ লড়াইয়ের জন্য জাতিসংঘের কনভেনশন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত একটি কমিটি (সিএসটি) প্রতিষ্ঠা করেছে। সিএসটি কনভেনশনের ২৪ অনুচ্ছেদের অধীনে কপর সহায়ক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৯৭ সালে পার্টির সম্মেলনের প্রথম অধিবেশনকালে এর আদেশ ও রেফারেন্সের শর্তাবলী সংজ্ঞায়িত ও গৃহীত হয়েছিল। এটি মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এবং খরার প্রভাব প্রশমিত করার জন্য দক্ষতার ক্ষেত্রে উপযুক্ত সরকারী প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত। কমিটি গবেষণার জন্য অগ্রাধিকারগুলি সনাক্ত করে এবং গবেষকদের মধ্যে সহযোগিতা জোরদার করার উপায় পরামর্শ দেয়। এটি বহু পক্ষের এবং সমস্ত পক্ষের অংশগ্রহণের জন্য উন্মুক্ত। এটি কপর সাধারণ সেশনের সাথে মিলিত হয়।

সিএসটি প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করে, বিশ্লেষণ করে এবং পর্যালোচনা করে। এটি উপযুক্ত উপ-আঞ্চলিক, আঞ্চলিক ও জাতীয় প্রতিষ্ঠানের মাধ্যমে মরুকরণের বিরুদ্ধে লড়াই ও খরার প্রভাব হ্রাস করার ক্ষেত্রে এবং বিশেষত গবেষণা ও বিকাশের ক্রিয়াকলাপগুলির মাধ্যমে সহযোগিতা প্রচার করে, যা মরুকরণ এবং খরার দিকে পরিচালিত প্রক্রিয়াগুলির এবং এর পাশাপাশি তাদের প্রভাব সম্পর্কে বর্ধমান জ্ঞানে অবদান রাখে।

সিএসটি ব্যুরো চেয়ারম্যান এবং চার ভাইস চেয়ারপারসনের সমন্বয়ে গঠিত। ক্ষতিগ্রস্থ দেশ দলগুলির ভৌগোলিক বিতরণ এবং পর্যাপ্ত প্রতিনিধিত্ব, বিশেষত আফ্রিকার যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য তার প্রতিটি অধিবেশনে পার্টির সম্মেলনের মাধ্যমে চেয়ারম্যান নির্বাচিত হন, যারা টানা দু'বারের বেশি সময় দায়িত্ব পালন করবেন না। সিওএসটির ব্যুরো কপর অধিবেশনগুলির মধ্যে কমিটির কাজ অনুসরণের জন্য দায়বদ্ধ এবং কপ দ্বারা প্রতিষ্ঠিত অ্যাডহক প্যানেলগুলির সহায়তায় উপকৃত হতে পারে।

সিএসটি মরুকরণের বিরুদ্ধে লড়াই করার এবং উন্নত উৎপাদনশীলতা অর্জনের পাশাপাশি সম্পদের টেকসই ব্যবহার ও পরিচালনার লক্ষ্যে প্রাকৃতিক ও মানব উভয় রকমের কারণকে আলাদা করতেও অবদান রাখে।

সিএসটি-র কর্তৃত্বের অধীনে, সিএসটি-র দক্ষতা এবং কার্যকারিতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য কপ কর্তৃক বিশেষজ্ঞদের একটি দল গঠন করা হয়েছিল। সিএসটি কর্তৃপক্ষের অধীনে কর্মরত বিশেষজ্ঞদের এই গ্রুপটি খরা ও মরুকরণের ক্ষেত্রগুলিতে পরামর্শ দেয়।

বিশেষজ্ঞদের দল (জিওই)[সম্পাদনা]

বিশেষজ্ঞের গ্রুপ একটি গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক ভূমিকা পালন করে, বর্তমান জ্ঞান, তার পরিমাণ এবং প্রভাব, সম্ভাব্য পরিস্থিতি এবং তার কাজের প্রোগ্রামে নির্ধারিত বিভিন্ন থিমের নীতিগত প্রভাব সম্পর্কে সিএসটিকে তথ্য সরবরাহ করার মাধ্যমে । জিওই কর্তৃক সম্পাদিত কাজের ফলাফলগুলি ব্যাপকভাবে স্বীকৃত এবং চলমান ক্রিয়াকলাপগুলিতে (বেঞ্চমার্ক এবং সূচকগুলি, ঐতিহ্যগত জ্ঞান, প্রারম্ভিক সতর্কতা ব্যবস্থা) এর ফলাফলগুলি ছড়িয়ে দেওয়া অন্তর্ভুক্ত রয়েছে।

বিশেষজ্ঞদের দলটি সমস্ত আগ্রহী ব্যক্তিদের জন্য বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার জন্য উপযুক্ত প্রক্রিয়া সম্পর্কিত তথ্য তৈরি করে এবং সরবরাহ করে, গবেষণা প্রকল্পগুলিকে অন্তর্ভুক্ত করে, যা আন্তর্জাতিক, আঞ্চলিক এবং জাতীয় স্তরে দেশ ও অংশীদারদের মধ্যে মরুকরণে এবং খরা সম্পর্কে সচেতনতা প্রচার করে।

বিশেষজ্ঞদের দলটি কনভেনশনে পার্টির ব্যবহারের জন্য এবং বৈজ্ঞানিক সম্প্রদায়ের বিস্তৃত প্রচারের জন্য প্রাসঙ্গিক সংশ্লেষণ এবং ফলাফলগুলি তৈরি করতে বিদ্যমান কাজ এবং প্রমাণাদি তৈরি এবং ব্যবহার করতে চায়। কাজের কর্মসূচী এবং এর আদেশটি বহু-বার্ষিক প্রকৃতির, সর্বোচ্চ চার বছরের জন্য।

জাতীয়, আঞ্চলিক এবং উপ-আঞ্চলিক প্রোগ্রাম[সম্পাদনা]

কনভেনশন বাস্তবায়নের অন্যতম প্রধান উপকরণ হ'ল ন্যাশনাল অ্যাকশন প্রোগ্রামস (ন্যাপ)। এগুলি উপ-আঞ্চলিক (এসআরপি) এবং আঞ্চলিক (আরএপি) পর্যায়ে অ্যাকশন প্রোগ্রাম দ্বারা শক্তিশালী হয়। জাতীয় অ্যাকশন প্রোগ্রামগুলি স্থানীয় সম্প্রদায়ের সাথে জড়িত একটি অংশগ্রহণমূলক পদ্ধতির কাঠামোর মধ্যে তৈরি করা হয় এবং তারা নির্দিষ্ট বাস্তুসংস্থায় মরুকরণের বিরুদ্ধে লড়াই করার জন্য গৃহীত বাস্তবিক পদক্ষেপ এবং ব্যবস্থাগুলি বানান।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

 এই নিবন্ধটিতে সিআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক document "2003 edition" থেকে পাবলিক ডোমেইন কাজসমূহ অন্তর্ভুক্ত যা পাওয়া যাবে ।</img>

  • রেক্কেমার, আন্দ্রেয়াস (২০০৪): উত্তর আধুনিক গ্লোবাল গভর্নেন্স। মরুকরণ লড়াইয়ের জন্য জাতিসংঘের সম্মেলন। বাডেন-বাডেন : নমোস ভার্লাগ।
  1. "United Nations Convention to Combat Desertification in those Countries Experiencing Serious Drought and/or Desertification, Particularly in Africa"United Nations Treaty Collection। United Nations। ১০ অক্টোবর ২০১৯। সংগ্রহের তারিখ ১০ অক্টোবর ২০১৯  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "UNTC" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  2. "Canada: Canada Rejoins The United Nations Convention To Combat Desertification"Mondaq। ৩১ মার্চ ২০১৭। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ 
  3. "UNCCD COP14: New Delhi, India"UNCCD official website 
  4. "The New Delhi Declaration: Investing in Land and Unlocking Opportunities"। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]