মন্দার রাও দেসাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মন্দার রাও
২০১৪ সালে ভারতের হয়ে মন্দার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মন্দার রাও দেসাই
জন্ম (1992-03-18) ১৮ মার্চ ১৯৯২ (বয়স ৩২)
জন্ম স্থান মাপুসা, গোয়া, ভারত
উচ্চতা ১.৭২ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মুম্বই সিটি
জার্সি নম্বর ১৭
যুব পর্যায়
ডেম্পো
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৬ ডেম্পো ৩০ (৩)
২০১৪গোয়া (ধার) ১১ (০)
২০১৫গোয়া (ধার) ১৫ (২)
২০১৬–২০২০ গোয়া ৭১ (৩)
২০১৬–২০১৭বেঙ্গালুরু (ধার) (১)
২০২০– মুম্বই সিটি ১৭ (০)
জাতীয় দল
২০১৪ ভারত অনূর্ধ্ব-২৩ (০)
২০১৯– ভারত (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১৫, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৫৮, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মন্দার রাও দেসাই (মারাঠি: मंदार राव देसाई, ইংরেজি: Mandar Rao Dessai; জন্ম: ১৮ মার্চ ১৯৯২; মন্দার রাও নামে সুপরিচিত) হলেন একজন ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ভারতের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব মুম্বই সিটি এবং ভারত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

ভারতীয় ফুটবল ক্লাব ডেম্পোর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মন্দার ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৩–১৪ মৌসুমে, ডেম্পোর মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; ডেম্পোর হয়ে তিন মৌসুমে ৩০ ম্যাচে ৩টি গোল করেছেন। মাঝে তিনি দুই বার গোয়ার হয়ে ধারে খেলেছেন। ২০১৬–১৭ মৌসুমে তিনি গোয়ায় যোগদান করেছেন। গোয়ায় চার মৌসুম অতিবাহিত করার পর ২০২০–২১ মৌসুমে তিনি ভারতীয় ক্লাব মুম্বই সিটিতে যোগদান করেছেন।

২০১৪ সালে, মন্দার ভারত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ভারতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। ভারতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৯ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ভারতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মন্দার রাও দেসাই ১৯৯২ সালের ১৮ই মার্চ তারিখে ভারতের গোয়ার মাপুসায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মন্দার ভারত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে ভারত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১]

২০১৯ সালের ৭ই জুলাই তারিখে, ২৭ বছর, ৩ মাস ও ১৯ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী মন্দার তাজিকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ভারতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ১৭ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি তাজিকিস্তান ২–৪ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] ভারতের হয়ে অভিষেকের বছরে মন্দার সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ভারত ২০১৯
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UAE U23 vs. India U23 - 15 September 2014"Soccerway। ১৫ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২১ 
  2. "India - Tajikistan 2:4 (Friendlies 2019, July)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২১ 
  3. "India - Tajikistan, Jul 7, 2019 - Intercontinental Cup - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ৭ জুলাই ২০১৯। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (৭ জুলাই ২০১৯)। "India vs. Tajikistan (2:4)"National Football Teams। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]