মনিকা আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
মনিকা আলী
Monica Ali Frankfurter Buchmesse 2009.jpg
জন্ম (১৯৬৭-১০-২০) ২০ অক্টোবর ১৯৬৭ (বয়স ৫০)
ঢাকা, ইস্ট বেঙ্গল
(এখন বাংলাদেশ)
পেশা লেখক, ঔপন্যাসিক
জাতীয়তা ব্রিটিশ
শিক্ষা দর্শনশাস্ত্র, রাজনীতি এবং অর্থনীতি
শিক্ষা প্রতিষ্ঠান ওয়াডহাম কলেজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
দাম্পত্যসঙ্গী সাইমন টরেন্স
সন্তান ফেলিক্স (ছেলে)
সুমি (মেয়ে)
ওয়েবসাইট
http://monicaali.com/

মনিকা আলী (জন্ম: ২০ অক্টোবর ১৯৬৭) হলেন একজন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিক। ২০০৩ সালে তিনি তার অপ্রকাশিত পাণ্ডুলিপির উপর ভিত্তি করে গ্রান্টা পত্রিকা কর্তৃক "বেস্ট অব ইয়ং ব্রিটিশ নভেলিস্ট" নির্বাচিত হয়েছিলেন। তার প্রথম প্রকাশিত উপন্যাস, ব্রিক লেন ঐ বছরই প্রকাশিত হয়েছিল। উপন্যাসটি "ম্যান বুকার পুরস্কার" এর জন্য মনোনীত হয়েছিল। এটি একই নাম নিয়ে ২০০৭ সালের একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছিল।

এছাড়াও তিনি ৩টি উপন্যাস প্রকাশ করেছেন।

প্রাথমিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

মনিকা একজন বাংলাদেশী পিতা এবং ইংরেজ মায়ের ঘরে ১৯৬৭ সালে ঢাকা, পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) জন্মগ্রহণ করেন। যখন তার বয়স মাত্র ৩ বছর ছিল, তার পরিবার ইংল্যান্ড এর বল্টনে চলে আসেন। তার পিতার আদি বাড়ী হচ্ছে ময়মনসিংহের জেলায়।[১] তিনি প্রাথমিকভাবে বোল্টন স্কুলে ভর্তি হন এবং তারপর অক্সফোর্ডের ওয়াডহাম কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আলী তার স্বামী সাইমন টরেন্স (একজন ব্যবস্থাপনা পরামর্শক) এর সঙ্গে দক্ষিণ লন্ডনে বসবাস করছেন। তাদের দুটি সন্তান, যথা- ফেলিক্স নামের একটি ছেলে (১৯৯৯ সালে জন্ম) এবং সুমি নামে মেয়ে (২০০১ সালে জন্ম) রয়েছে।

বইসমূহ[সম্পাদনা]

  • ব্রিক লেন - (২০০৩)
  • এনেন্টেজো ব্লু - (২০০৬)
  • ইন দ্যা কিচেন - (২০০৯)
  • আনটোল্ড স্টোরী - (২০১১)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gupta, Suman (২০০৭)। The Cultures of Economic MigrationAshgate Publishing। পৃষ্ঠা 33। আইএসবিএন 978-0-8122-4146-4  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)

উপরন্তু পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]