মদ্যাসক্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যালকোহলিজম
King Alcohol and his Prime Minister.jpg
"King Alcohol and his Prime Minister" প্রায় 1820
শ্রেণীবিভাগ এবং বহিঃস্থ সম্পদ
সমার্থকশব্দ alcohol dependence syndrome
বিশিষ্টতা Psychiatry, toxicology
আইসিডি-১০ F১০.2
আইসিডি-৯-সিএম ৩০৩
ওএমআইএম ১০৩৭৮০
মেডলাইনপ্লাস ০০০৯৪৪
ইমেডিসিন article/285913
মেএসএইচ D০০০৪৩৭ (ইংরেজি)

অ্যালকোহলিজম বা মদ্যাসক্তি (ইংরেজি: Alcoholism) যা অ্যালকোহল ইউজ ডিসঅর্ডার (alcohol use disorder)(AUD) নামেও পরিচিত, হলো অ্যালকোহল নামক এক ধরণের পানীয় নিয়মিত পান করার ফলে সৃষ্ট সমস্যাবলী।[১] পূর্বে এটাকে অ্যালকোহল অপব্যবহার ও অ্যালকোহল আসক্তি বা নির্ভরশীলতা নামে দুটি দলে ভাগ করা হত।[২][৩] চিকিৎসা বিদ্যায় মদ্যাসক্তি বলা হবে যদি নিম্নের অবস্থাগুলোর মধ্যে দুই বা ততোধিক অবস্থা বিদ্যমান থাকে: একজন ব্যক্তি দীর্ঘসময় ধরে অনেক বেশি পরিমাণ অ্যালকোহল পান করে, পান করার পরিমাণ কমাতে ব্যর্থ, অ্যালকোহল পেতে ও পান করতে অনেক সময় ফুরিয়ে ফেলে, অ্যালকোহলের জন্য পাগলপারা হয়ে উঠে, অ্যালকোহল পানের পর সামাজিক ও পারিবারিক দায়িত্ব পালন থেকে দূরে থাকে, সামাজিক সমস্যা তৈরি করে, স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়, ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি করে, অ্যালকোহল পান ছেড়ে দিলে অ্যালকোহল উইথড্রয়াল সিন্ড্রোম দেখা দেয় ও অ্যালকোহল টলারেন্স বা সহনীয়তা দেখা দেয়।[৩] ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে অন্যতম হলো মদ্যপ অবস্থায় গাড়ি চালানো ও অনিরাপদ যৌনমিলন। [৩] অ্যালকোহল শরীরের সমস্ত অঙ্গকে আক্রান্ত করতে পারে বিশেষত মস্তিষ্ক, হৃৎপিণ্ড, যকৃৎ, অগ্ন্যাশয় ও ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ব্যবস্থা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jill Littrell (২০১৪)। Understanding and Treating Alcoholism Volume I: An Empirically Based Clinician's Handbook for the Treatment of Alcoholism:volume Ii: Biological, Psychological, and Social Aspects of Alcohol Consumption and Abuse.। Hoboken: Taylor and Francis। পৃ: ৫৫। আইএসবিএন 9781317783145। "The World Health Organization defines alcoholism as any drinking which results in problems" 
  2. Hasin, Deborah (ডিসেম্বর ২০০৩)। "Classification of Alcohol Use Disorders"http://pubs.niaaa.nih.gov/। সংগৃহীত ২৮ ফেব্রুয়ারি ২০১৫ 
  3. "Alcohol Use Disorder: A Comparison Between DSM–IV and DSM–5"। নভেম্বর ২০১৩। সংগৃহীত ৯ মে ২০১৫ 

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Alcohealth টেমপ্লেট:Psychoactive substance use টেমপ্লেট:Alcoholics Anonymous