মদ্যাসক্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
অ্যালকোহলিজম
King Alcohol and his Prime Minister.jpg
"King Alcohol and his Prime Minister" প্রায় 1820
শ্রেণীবিভাগ এবং বহিঃস্থ সম্পদ
সমার্থকশব্দ alcohol dependence syndrome
বিশিষ্টতা Psychiatry, toxicology
আইসিডি-১০ F১০.2
আইসিডি-৯-সিএম ৩০৩
ওএমআইএম ১০৩৭৮০
মেডলাইনপ্লাস ০০০৯৪৪
ইমেডিসিন article/285913
মেএসএইচ D০০০৪৩৭ (ইংরেজি)

অ্যালকোহলিজম বা মদ্যাসক্তি (ইংরেজি ভাষায়: Alcoholism) যা অ্যালকোহল ইউজ ডিসঅর্ডার (alcohol use disorder)(AUD) নামেও পরিচিত, হলো অ্যালকোহল নামক এক ধরণের পানীয় নিয়মিত পান করার ফলে সৃষ্ট সমস্যাবলী।[১] পূর্বে এটাকে অ্যালকোহল অপব্যবহার ও অ্যালকোহল আসক্তি বা নির্ভরশীলতা নামে দুটি দলে ভাগ করা হত।[২][৩] চিকিৎসা বিদ্যায় মদ্যাসক্তি বলা হবে যদি নিম্নের অবস্থাগুলোর মধ্যে দুই বা ততোধিক অবস্থা বিদ্যমান থাকে: একজন ব্যক্তি দীর্ঘসময় ধরে অনেক বেশি পরিমাণ অ্যালকোহল পান করে, পান করার পরিমাণ কমাতে ব্যর্থ, অ্যালকোহল পেতে ও পান করতে অনেক সময় ফুরিয়ে ফেলে, অ্যালকোহলের জন্য পাগলপারা হয়ে উঠে, অ্যালকোহল পানের পর সামাজিক ও পারিবারিক দায়িত্ব পালন থেকে দূরে থাকে, সামাজিক সমস্যা তৈরি করে, স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়, ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি করে, অ্যালকোহল পান ছেড়ে দিলে অ্যালকোহল উইথড্রয়াল সিন্ড্রোম দেখা দেয় ও অ্যালকোহল টলারেন্স বা সহনীয়তা দেখা দেয়।[৩] ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে অন্যতম হলো মদ্যপ অবস্থায় গাড়ি চালানো ও অনিরাপদ যৌনমিলন। [৩] অ্যালকোহল শরীরের সমস্ত অঙ্গকে আক্রান্ত করতে পারে বিশেষত মস্তিষ্ক, হৃৎপিণ্ড, যকৃৎ, অগ্ন্যাশয় ও ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ব্যবস্থা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jill Littrell (২০১৪)। Understanding and Treating Alcoholism Volume I: An Empirically Based Clinician's Handbook for the Treatment of Alcoholism:volume Ii: Biological, Psychological, and Social Aspects of Alcohol Consumption and Abuse.। Hoboken: Taylor and Francis। পৃ: ৫৫। আইএসবিএন 9781317783145। "The World Health Organization defines alcoholism as any drinking which results in problems" 
  2. Hasin, Deborah (ডিসেম্বর ২০০৩)। "Classification of Alcohol Use Disorders"http://pubs.niaaa.nih.gov/। সংগৃহীত ২৮ ফেব্রুয়ারি ২০১৫ 
  3. "Alcohol Use Disorder: A Comparison Between DSM–IV and DSM–5"। নভেম্বর ২০১৩। সংগৃহীত ৯ মে ২০১৫ 

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Alcohealth টেমপ্লেট:Psychoactive substance use টেমপ্লেট:Alcoholics Anonymous