মগ (জাতিগোষ্ঠী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মগ (Magh বা Mog) শব্দটি আরাকানের মারমা ও আরাকান/রাখাইনদেরকে বোঝাতে বাংলা ও দক্ষিণ এশিয়ার অন্যান্য জনগোষ্ঠীর ইতিহাসের আলোচনায় ব্যবহৃত হয়।ষোড়শ ও সপ্তদশ শতাব্দীতে আরাকানের ম্রক উ এর রাজ্য বাংলার চট্টগ্রাম অঞ্চলে তার অঞ্চল সম্প্রসারণ করে। আরাকান রাজ্যের নৌবাহিনী মগ নাবিক বা মগ জলদস্যু নামে পরিচিত ছিল। তারা পর্তুগিজদের সাথে চট্টগ্রাম উপকূলে ও বাংলার নদীগুলিতে লুণ্ঠন করেছিল; এবং অনেক বাঙালীকে তারা বন্দি করে বাটাভিয়ায় ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্রীতদাস বাজারে বিক্রি করে দিত। অতীতে এই কুখ্যাত কর্মকাণ্ডের জন্য আরাকানীদেরকে বাংলার মানুষেরা মগ জলদস্যু বলে অভিহিত করেছিল। মগ শব্দটির আরেকটি বিকল্প ব্যুৎপত্তি হচ্ছে, শব্দটিমঙ্গোল থেকে এসেছে। আরাকান ইতিহাসে আরাকান রাজাদের পূর্বপুরুষদের আদি বাসস্থান হিসেবে "মগ" এর কথা উল্লেখ করা হয়েছিল, যারা বুদ্ধের আত্মীয় ছিল।

মুঘল সম্রাট জাহাঙ্গীর তার স্মৃতিকথাগুলোতে একদল মগের বর্ণনা দেন যারা ইসলাম খানের পুত্র হুশাং সহ তাঁর সাথে দেখা করতে এসেছিলেন। তার মতে ভ্রমণের তারিখ ছিল ১লা এপ্রিল, ১৬১৩ (ইরানী ক্যালেন্ডারে ১৪শ ফারওয়ারদিন)। তিনি এই দলটিকে পেগু (মন রাজ্যের রাজধানী) এবং আরাকানের কাছে একটি মগ নিয়ন্ত্রিত এলাকা থেকে আগত বলে বর্ণনা করেছেন। জাহাঙ্গীর মনে করতেন মগরা তাদের খাদ্যাভ্যাস এবং বৈবাহিক অভ্যাসের ব্যাপারে অনিয়ন্ত্রিত ("তারা স্থলে বা সমুদ্রে যা কিছু আছে সবই খায়, এবং তাদের ধর্ম দ্বারা কোন কিছুই নিষিদ্ধ নয়" এবং "তারা অন্য মা এর দ্বারা জাত বোনদেরকে বিয়ে করে")। তিনি তাদের ভাষাকে "তিব্বতীয়" এবং তাদের ধর্মকে "মুসলিম বা হিন্দু কোনটাই নয়" বলে বর্ণনা করেন।[১]

আরাকানী রাজ্যের স্বর্ণযুগে মগ নামে পরিচিত অনেক আরাকানী গোষ্ঠী বাংলার চট্টগ্রাম অঞ্চলে বাস করত। বর্তমানে বাংলাদেশে অবস্থিত চট্টগ্রাম অতীতে একসময়ে আরাকানের অংশ ছিল, আরাকানী মগ গভর্নররা বাংলার একটা অংশকে আরাকানের উপনিবেশ হিসেবে শাসন করতেন, চট্টগ্রাম ছিল তাদের রাজধানী। আরাকানের রাজা পার্বত্য চট্টগ্রামের বোহমং হতাউং-এ (বোমান সার্কেল) পার্বত্য চট্টগ্রাম শাসন করার জন্য বোহমং গোষ্ঠী-প্রধানদের নিযুক্ত করেন। পার্বত্য চট্টগ্রামের চাকমা (থাইক জনগণ) অঞ্চল এবং ত্রিপুরা রাজ্যও সে সময় আরাকানের অংশ ছিল। আরাকানের শাসনের সময় থেকে এখনও পর্যন্ত পার্বত্য চট্টগ্রামবাসী, বিশেষ করে বান্দরবানবাসীগণ বোহমং প্রধান দ্বারা শাসিত হয়। ষোড়শ শতাব্দীতে আরাকানী সাম্রাজ্যের উত্থানের পর থেকে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী আরাকানীরা মারমা জনগণ নামেও পরিচিত ছিল। আরাকানী বংশধর হওয়ায় এই মারমারা বাংলার মানুষের কাছে মগ নামে পরিচিত। আরাকানীরা সেই প্রাচীনকাল থেকে ভারতের পার্বত্য ত্রিপুরা রাজ্যে বসবাস করে, এছাড়াও ত্রিপুরা রাজ্যের স্থানীয় জনগণ তাদেরকে মগ বা মাঘ বলে ডাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Tuzuk-i-Jahangiri or Memoirs of Jahangir", Translated by Alexander Rogers (Low Price Publications, reprinted 2017)

নিবন্ধে অন্তর্ভুক্ত করা প্রয়োজন[সম্পাদনা]

  • Oxford English Dictionary (s.v. Magh, updated March 2000)
  • Amiram Gonen (ed.), The Encyclopedia of the Peoples of the World (Henry Holt, 1993)