ভ্যালেনসবেক

স্থানাঙ্ক: ৫৫°৩৭′২৬″ উত্তর ১২°২৩′১৩″ পূর্ব / ৫৫.৬২৩৮৯° উত্তর ১২.৩৮৬৯৪° পূর্ব / 55.62389; 12.38694
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভ্যালেনসবেক
উপশহর
ভ্যালেনসবেক বন্দর
ভ্যালেনসবেক বন্দর
ভ্যালেনসবেক রাজধানী অঞ্চল-এ অবস্থিত
ভ্যালেনসবেক
ভ্যালেনসবেক
ডেনমার্ক রাজধানী অঞ্চলে অবস্থান
স্থানাঙ্ক: ৫৫°৩৭′২৬″ উত্তর ১২°২৩′১৩″ পূর্ব / ৫৫.৬২৩৮৯° উত্তর ১২.৩৮৬৯৪° পূর্ব / 55.62389; 12.38694
দেশডেনমার্ক
অঞ্চলরাজধানী অঞ্চল
পৌরসভাভ্যালেনসবেক
জনসংখ্যা (২০২০)[১]১৬,০৯৮
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+২)
পোস্টাল কোড২৬২৫, ২৬৬৫

ভ্যালেনসবেক হল ডেনমার্কের কোপেনহেগেনের একটি সমুদ্রতীরবর্তী পশ্চিম উপনগরী।এটি গ্রেটার কোপেনহেগেন এলাকার অংশ।এটি তার নিজস্ব পৌরসভা গঠন করে, ভ্যালেনসবেক পৌরসভা, যেটি ডেনিশ পৌরসভাগুলির মধ্যে একটি। এর উপকূল বরাবর সীমানায় রয়েছে কগ বে, কগ বে বিচ পার্ক (ড্যানিশ: Køge Bugt Strandpark)। ভ্যালেনসবেকের উপনগরী দুটি অংশ নিয়ে গঠিত, একে অপরের সাথে সরাসরি সংযুক্ত নয়: উত্তরে ভ্যালেনসবেক নর্ডমার্ক এবং দক্ষিণে ভ্যালেনসবেক স্ট্র্যান্ড। শহরের দুটি অংশকে একসাথে সাধারণভাবে ভ্যালেনসবেক নামে বলা।

ইতিহাস[সম্পাদনা]

ভ্যালেনসবেক অন্তত ১১৮৪ খ্রিস্টাব্দ থেকে পরিচিত, "উলেন্সবেচ" হিসাবে উল্লেখ করা হয়েছিল। ভ্যালেনসবেকের প্যারিশ পৌরসভা (ড্যানিশ: sognekommune) ১৮৪২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।[২]

১৯৭২ সালে তৈরি হওয়া ভ্যালেনসবেক রেলস্টেশন কোগে উপকূলীয় রেললাইনের প্রথম পর্যায়ের টার্মিনাস রেল স্টেশন ছিল। ট্রেন লাইনের উদ্বোধন এই শহরতলির সমূহ উন্নয়ন ঘটায়।

ভ্যালেন্সবেক নর্ডমার্ক[সম্পাদনা]

ভ্যালেন্সবেক নর্ডমার্ক প্রায় পুরোটাই বিভিন্ন আবাসিক ভবন, প্রধানত বিচ্ছিন্ন ঘর, একটি ছোট শিল্পাঞ্চল এবং কিছু স্কুল ও প্রতিষ্ঠান নিয়ে গঠিত এলাকা। ভ্যালেন্সবেক নর্ডমার্ক আলবার্টস্লুন্ড-এর সাথে সংযুক্ত।

ভ্যালেন্সবেক স্ট্র্যান্ড[সম্পাদনা]

ভ্যালেনসেকের উত্তর অংশ ভ্যালেন্সবেক স্ট্র্যান্ড একটি শিল্প এলাকা এবং এখানে অনেকগুলি সিটি ব্লক রয়েছে। ভ্যালেন্সবেক স্ট্র্যান্ডতে মূলত বিচ্ছিন্ন ঘর বিশিষ্ট। ভ্যালেন্সবেক স্ট্র্যান্ডের কেন্দ্রের কাছে আছে ভ্যালেনসবেক স্টেশন, সেইসাথে অনেক সুযোগ-সুবিধা-পরিষেবা, স্কুল এবং বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এটি উপকূলের কাছাকাছি, যদিও ভ্যালেনসবেক স্ট্র্যান্ডের সাথে সরাসরি যুক্ত নয়, এটি একটি বিশাল মেরিনা। মেরিনার পাশে রয়েছে কেজ বাগ স্ট্র্যান্ডপার্ক, যার একটি ছোট অংশ ভ্যালেনসবেক পৌরসভার অন্তর্ভুক্ত। ভ্যালেন্সবেক স্ট্র্যান্ড ব্র্যান্ডবি স্ট্র্যান্ড-এর সাথে সংযুক্ত।

মেরিনা এবং সৈকত[সম্পাদনা]

ভ্যালেনসবেক মেরিনা হল ৭ কিমি দীর্ঘ কোগে উপকূলীয় বিচ পার্কের চারটি মেরিনার মধ্যে একটি। কোগে বাগ স্ট্র্যান্ডপার্ক হল কোগো উপকূলের একটি পার্ক। ১৯৮০ সালে এটি কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল। এটি উপসাগরের উপকূল বরাবর গ্রীভ, ইশজ, ভ্যালেনসবেক এবং ব্র্যান্ডবি পৌরসভায় অবস্থিত। ভ্যালেনসবেক পৌরসভার সৈকতগুলি ইশজ পৌরসভা দ্বারা পরিচালিত হয়।[৩]

মেরিনায় বেশ কয়েকটি রেস্তোরাঁর পাশাপাশি নাবিকদের জন্য অন্যান্য অনেক সুবিধা রয়েছে। সৈকত পার্ক উন্নত স্নানের সুবিধা সুবিধা আছে এবং এখানে প্রায় ৬০০টি নৌকার জন্য জায়গা রয়েছে।[৪]

পরিবহন[সম্পাদনা]

এস-ট্রেন নেটওয়ার্কের কোগে বাগট রেললাইন-এ অবস্থিত, ভ্যালেনসবেক স্টেশন -ট্রেন থামে, ট্রেন পরিষেবার অন্তর্গত।

এছাড়াও এই অঞ্চলটি দক্ষিণে কোগে বাগ মোটরওয়ে এবং উত্তরে হলব্যাক মোটরওয়ে পরিষেবা পাওয়া যায়।

সংস্কৃতি এবং আকর্ষণ[সম্পাদনা]

বিদ্যালয়[সম্পাদনা]

এখানে তিনটি বিদ্যালয় রয়েছে; পাইলহেভ স্কুল (ভ্যালেনসবেক নর্ডমার্ক), ভ্যালেনসবেক স্কুল (গ্রাম) এবং এঘলম স্কুল (স্ট্র্যান্ডেন)

ভ্যালেন্সবেক প্যারিশ ১৭৭৮ সাল[সম্পাদনা]

স্মোরাম হেরেড, কোপেনহেগেন কাউন্টি, সজেল্যান্ড ডায়োসিস এর ভ্যালেনসব্যাক প্যারিশ। এর মধ্যে রয়েছে ভ্যালেনসবেক, ১৪টি সম্পূর্ণ খামার, ২টি অর্ধেক খামার, ৩৪টি বাড়ি৷ গির্জাটি আশীর্বাদকৃত স্ট্যাটাস কাউন্সিল নিসেন খুব সুন্দর অবস্থায় রাখা হয়েছে। পুরোহিতদের এবং কেরানি নিবাসটি অর্থ প্রদান ছাড়াই অনুসরণ করে এবং সাধারণ মানুষেরা কর দেয়। গ্লোস্ট্রুপ এবং ভ্যালেনসবেক গীর্জা' আয় থেকে, ১০ জন দরিদ্র ছেলে ও মেয়েকে ক্রমাগত বিনোদন দেওয়া হয়, যারা তাদের ১৫ বছর পর্যন্ত সাপ্তাহিক ৩টি মার্ক উপভোগ করে। এখানে কথিত আশীর্বাদপুষ্ট স্ট্যাটাস কাউন্সিলর নিসেন এবং তার স্ত্রী একটি কবরের ব্যবস্থা করা হয়েছিল।

উল্লেখযোগ্য নাগরিক[সম্পাদনা]

পিয়া ওলসেন দিহর, ২০১৯

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bolius.dk "Så mange bor der i din by" Retrieved 26 September 2020
  2. Denstoredanske.lex.dk "Vallensbæk Kommune" Retrieved 26 September 2020
  3. Vallensbaek.dk ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ আগস্ট ২০২০ তারিখে "Badevand" 18 সেপ্টেম্বর সংগৃহীত 2020
  4. Vhkb.dk "havneplads" 26 সেপ্টেম্বর 2020