ভোজপুরি রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিট্টি

ভোজপুরি রন্ধনশৈলী (ভোজপুরি:𑂦𑂷𑂔𑂣𑂳𑂩𑂲𑂨𑂰 𑂦𑂷𑂔) বিহার ও পূর্ব উত্তর প্রদেশের ভোজপুরি জনগোষ্ঠীর মধ্যে প্রচলিত খাবার প্রস্তুতির একটি শৈলী। ভোজপুরি খাবারগুলি বেশিরভাগই হালকা এবং ব্যবহৃত মশলার ক্ষেত্রে কম গরম, তবে ব্যক্তিগত পছন্দ অনুসারে গরম ও মজাদার হতে পারে।

রুটি[সম্পাদনা]

ভোজপুরি রন্ধনশৈলীতে বিভিন্ন ধরনের রুটি খাওয়া হয়। রুটি বা চাপাতি প্রায় প্রতিদিনই তৈরি করা হয় এবং দিনে তিনটি খাবারেই খাওয়া হয়। বাজরের রুটিও মাঝে মাঝে ঋতুর উপর নির্ভর করে রান্না করা হয়।

ভোজপুর অঞ্চলের পশ্চিমাঞ্চলীয় জেলাগুলিতে পরান্থা (পরাভাথা নামেও পরিচিত) প্রাতঃরাশের নাস্তার জন্য প্রস্তুত করা হয়। পরান্থা সাধারণত শাকসবজি, চেনা, ডাল বা সাত্তু দিয়ে ভরা থাকে। কখনও কখনও, আজওয়ান এর মতো মশলা সহ স্তরযুক্ত পরান্থাও প্রস্তুত করা হয়।

সত্তু পরান্থা

মাঝে মাঝে পুরি, লুচি, সুহারিকচুরির মতো গভীর-ভাজা রুটিও তৈরি করা হয়। পুয়া (মিষ্টি প্যানকেক) সাধারণত বর্ষা মরশুমে বা ধর্মীয় অনুষ্ঠানে রান্না করা হয়।

এই অঞ্চলের জন্য একচেটিয়া কিছু বিশেষ রুটি:

  • মাকুনি / বেরহাই: স্ফীত গমের রুটি যা সত্তু ও মশলা দিয়ে ভরা হয় এবং ভাজি করে রান্না করা হয়।
  • লিট্টি : লিট্টি একটি শক্ত, খামিবিহীন গমের রুটি যা চোখার সাথে খাওয়া হয়। এটা বিভিন্ন ধরনের হয়। ফুটারি হল এক ধরণের লিট্টি যা সত্তু ও মশলা দিয়ে ভরা হয়।[১]
  • গজা / পাংগজা / ভাকোসা: ডাল-ভর্তি রুটি যা হয় ভাপানো বা ভাজা। ময়দা গমের আটা বা চালের আটা বা সুজি ব্যবহার করে তৈরি করা যেতে পারে।
  • দোহাথি / পানহাথি: এটি একটি নরম, পাতলা ও দ্বি-স্তর বিশিষ্ট রুটি।
  • চৌথা: ধোসা বা চিলার মতো রন্ধনপাত্র/তাওয়ার উপরে পাতলা তরল ছড়িয়ে রান্না
  • দহিরওয়ারি: এগুলি গাঁজন করা মিষ্টি ভাজা, সাধারণত বিবাহিত কন্যাদের দেওয়ার জন্য প্রচুর পরিমাণে তৈরি করা হয়। ময়দা গুড়ের পানির সাথে মিশিয়ে গাঁজনে রেখে দেওয়া হয়। গাঁজন করার পরে, বাটা ফেটানো হয় এবং এর পিণ্ডকে ঘিতে ভাজা হয়।
  • মাহুয়ারি: মহুয়া-স্বাদযুক্ত রুটি।
  • ধুসকা চাল ও মসুর ডালের ময়দার একটি বাটা ভাজা করে তৈরি করা হয় এবং আলু ঘুগনি/ছোলের সাথে পরিবেশন করা হয় ও সকালের নাস্তায় খাওয়া হয়।

ভাতের পদ[সম্পাদনা]

ভাত ভোজপুর অঞ্চলের অন্যতম প্রধান খাবার। মসুর ডাল স্যুপ, শিমের ঝোল এবং তরকারির সাথে সাধারণ-সিদ্ধ ভাত প্রায় প্রতিদিনই খাওয়া হয়। এগুলি ছাড়াও, সাধারণত রান্না করা অন্যান্য ভাতের পদগুলির মধ্যে রয়েছে:

নুন জৌরি : লবণ ও মশলা দিয়ে রান্না করা ভাত। শাকসবজি (সবুজ মটর, গাজর, ফুলকপি, কন্দ), ছেনা, ডাল বড়ি (মসুর ডালের বল) যোগ করা হয়। এটি রাইতার সাথে পরিবেশন করা হয়।[২]

নুন জৌরি ভোজপুরি রন্ধনশৈলীর একটি ভাতের পদ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bhatt, Neha (১০ মার্চ ২০১৮)। "Beyond 'litti chokha'"। LiveMint। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১৯ 
  2. Upādhyāya, Kr̥shṇadeva (১৯৯১)। Bhojapurī loka-saṃskr̥ti (হিন্দি ভাষায়)। Hindī Sāhitya Sammelana, Prayāga।