ভেরীবাদক ধনেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভেরীবাদক ধনেশ
Bycanistes bucinator -Lowry Park Zoo, Tampa, Florida, USA-8a.jpg
লাওরি পার্ক চিড়িয়াখানা, টম্পা, ফ্লোরিডা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Coraciiformes
পরিবার: Bucerotidae/Bucorvidae
গণ: Bycanistes
প্রজাতি: B. bucinator
দ্বিপদী নাম
Bycanistes bucinator
(Temminck, 1824)
প্রতিশব্দ

Ceratogymna bucinator

ভেরীবাদক ধনেশ (Bycanistes bucinator) হল মাঝারি আকারের ধনেশ। এরা লম্বায় প্রধানত ৫৮ এবং ৬৫ সেমি (২৩ এবং ২৬ ইঞ্চি), এবং এদের ঠোঁটের ওপরে ধূসর রঙের বিরাট বড় শিরস্ত্রাণ থাকে কিন্তু তা মহিলাদের ক্ষেত্রে ছোটো হয়। এদের চোখ হয় লাল অথবা বাদামি রঙের এবং এর চারপাশের চামড়া হয় গোলাপী রঙের। এদের দেহের ওজন হয় ০.৪৫ এবং ১ কেজি (০.৯৯ এবং ২.২০ পা)।[২] তারা অনেকটা রুপোলি গালওয়ালা ধনেশদের মতোন দেখতে। শুধু এদের পিঠ হয় সম্পূর্ণ কালো রঙের এবং পেটের দিকের রঙ হয় সাদা রঙের। এবং মুখের রঙ হয় লাল।

এরা হল যূথচর পাখি, প্রধানত ২-৫ জনের দলে বসবাস করে। অবশ্য কিছু কিছু সময়ে ৫০ জনেরও দল থাকে। এরা প্রধানত ক্রান্তীয় বনভূমিতে থাকতে বেশি পছন্দ করে। এদেরকে দেখতে পাওয়া যায় প্রধানত বুরুন্ডি, মোজাম্বিক, কেনিয়া, বতসোয়ানা, কঙ্গো প্রজাতন্ত্র, নামিবিয়া এবং পূর্ব দক্ষিণ আফ্রিকা প্রভৃতি জায়গায়। এরা এখানে প্রধানত গাছের ফল ও বড় বড় পোকামাকড় খেয়ে বেঁচে থাকে। অন্যান্য ধনেশদের মতোই মহিলা ভেরীবাদক ধনেশরাও ৪-৫ টা ডিম পারে বাসাকে বন্ধ করে দিয়ে তার মধ্যে ঢুকে।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Bycanistes bucinator"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  2. CRC Handbook of Avian Body Masses by John B. Dunning Jr. (Editor). CRC Press (1992), আইএসবিএন ৯৭৮-০-৮৪৯৩-৪২৫৮-৫.

বহির্সংযোগ[সম্পাদনা]