ভূপ্রকৌশলীয় অপক্ষয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভূপ্রকৌশলীয় অপক্ষয় বা ত্বরান্বিত আবহাওয়া বলতে ভূ-প্রকৃতিগত পদ্ধতিগুলি বোঝায় যে বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইডকে নির্দিষ্ট প্রাকৃতিক বা কৃত্রিমভাবে তৈরি খনিজগুলি ব্যবহার করে যা কার্বন ডাই অক্সাইড শোষণ করে এবং জলের উপস্থিতিতে রাসায়নিক বিক্রিয়াগুলির মাধ্যমে এটি অন্যান্য পদার্থে রূপান্তরিত করে (উদাহরণস্বরূপ আকারে) বৃষ্টি, ভূগর্ভস্থ জল বা সমুদ্রের জল)।

ভূপ্রকৌশলীয় অপক্ষয় গবেষণা বিবেচনা করে যে কীভাবে শিলা এবং খনিজ আবহাওয়ার প্রাকৃতিক প্রক্রিয়াগুলি (বিশেষত রাসায়নিক আবহাওয়াতে) বায়ুমণ্ডল থেকে সিক্সটার CO2-তে বাড়ানো হতে পারে শক্ত কার্বনেট খনিজ বা সমুদ্রের ক্ষারীয় স্থানে অন্য কোনও পদার্থের আকারে সংরক্ষণ করতে। যেহেতু কার্বন ডাই অক্সাইড সাধারণত সমুদ্রের জল থেকে প্রথমে সরানো হয়, তাই এই পদ্ধতিগুলি প্রথমে সমুদ্রের অম্লতা হ্রাস করে সমস্যার আক্রমণ করবে।

এই কৌশলটির জন্য প্রচুর পরিমাণে পদার্থের নিষ্কাশন বা উত্পাদন প্রয়োজন, সেগুলি পিষে এবং বড় অঞ্চলগুলিতে ছড়িয়ে দেওয়া (উদাহরণস্বরূপ ক্ষেত্র বা সৈকত);  এই কারণে, বর্তমানে উপলব্ধ বায়ুমণ্ডল থেকে কার্বন-ডাই অক্সাইড অপসারণের অন্যান্য পদ্ধতির তুলনায় (বনভূমি এবং বিইসিসিএস - কার্বন ক্যাপচার এবং স্টোরেজ সহ বায়ো-এনার্জি) বিশেষ ব্যয়বহুল।  এটি সমুদ্রের প্রাকৃতিক লবণাক্ততা পরিবর্তন করার পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে।