ভিলহেল্ম ভাইৎলিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিলহেল্ম ভাইৎলিং
Wilhelm Weitling
WilhelmWeitling.jpg
ভিলহেল্ম ভাইৎলিং
ব্যক্তিগত বিবরণ
জন্মপ্রুশিয়া সাম্রাজ্য
জাতীয়তাজার্মান
পেশারাজনীতিবিদ, বিপ্লবী

ভিলহেল্ম ভাইৎলিং (ইংরেজি: Wilhelm Weitling); (৫ অক্টোবর, ১৮০৮ - ২৪ জানুয়ারি, ১৮৭১)[১] ছিলেন জার্মান কারুশিল্পী এবং উনিশ শতকের বিপ্লবী। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে দর্জি শ্রমিক, সমাজ কর্মী এবং আবিষ্কারক হিসেবে কাজ করতেন।

মার্কসবাদী দর্শনের উঠতি ছাত্র কার্ল মার্কস এবং ফ্রিডরিখ এঙ্গেলস দ্বারা প্রশংসিত ও সমালোচিত হয়েছিলেন এই ভাইৎলিং। তারা তাকে জার্মান কল্পলৌকিক সমাজতন্ত্রের সবচেয়ে বিশিষ্ট প্রতিনিধি।[২][৩] এবং ফুরিয়ে দ্বারা প্রভাবিত [৪] প্রতিনিধি হিসেবে উল্লেখ করেছেন। যদিও ফ্রিডরিখ এঙ্গেলস তাকে "জার্মান সাম্যবাদের প্রতিষ্ঠাতা" হিসেবে নির্দেশ করেছেন।[৫]

ন্যায়পরায়ণদের লিগের নেতা[সম্পাদনা]

ভাইৎলিং ন্যাপরায়ণদের লিগের (League of the Just) নেতা ও তাত্ত্বিক ছিলেন। প্রাক-মার্কস যুগে সমাজতান্ত্রিক চিন্তা গঠনে তার গুরুত্ব কম ছিলো না। র‍্যাডিকাল মহলে তার নাম ছিলো দর্জিদের রাজা। ক্ষুদে বুর্জোয়া ছোট মালিকের শ্রমিকশ্রেণির স্তরে নেমে আসার যে প্রবণতা সে যুগে লক্ষণীয় ছিলো, ভাইৎলিংকে তার এক উদাহরণ ধরা যেতে পারে। স্বশিক্ষিত হলেও তার মেধা ও রচনা ক্ষমতা উপেক্ষণীয় ছিলো না। মার্কস ভাইৎলিং-এর লেখা সম্পর্কে বলেছেন, "সাহিত্যের ক্ষেত্রে জার্মান শ্রমিকশ্রেণির আবেগপূর্ণ ও বুদ্ধিদীপ্ত প্রথম অবদান।" ভাইৎলিং সুইজারল্যান্ডে বসবাস করার সময় ১৮৪২-৪৩ সালে জার্মান তরুণদের সাহায্যের ডাক নামে এক জার্মান ভাষায় শ্রমিক সংক্রান্ত পত্রিকা সম্পাদনা করেছিলেন। পরে এর নাম হয়েছিল তরুণ প্রজন্ম[৬]

রচনাবলী[সম্পাদনা]

তার প্রধান রচনা ন্যাপরায়ণদের লিগের মুখপত্র গণ্য হয়েছিল।

  • পৃথিবী যে রকম আর যে রকম হতে পারে, (১৮৩৮-৩৯)
  • ঐক্য ও স্বাধীনতার গ্যারান্টি, (১৮৪২)
  • একজন পাপীর টেস্টামেন্ট, (১৮৪৫) [৬] এবং
  • Ein Nothruf an die Männer der Arbeit und der Sorge, Brief an die Landsleute (১৮৪৭)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Obituary in New York Times, January 27, 1871, Wednesday
  2. Isaiah Berlin, Karl Marx: His Life and Environment, 4th ed. (Oxford University Press US, 1996: আইএসবিএন ০-১৯-৫১০৩২৬-২), p. 81.
  3. Tristram Hunt, Marx's General: The Revolutionary Life of Friedrich Engels (Henry Holt and Co., 2009: আইএসবিএন ০-৮০৫০-৮০২৫-২), p. 132.
  4. মার্কস-এঙ্গেলস রচনা সংকলন, দুই খণ্ডে সম্পূর্ণ, দ্বিতীয় খণ্ড, প্রথম অংশ, প্রগতি প্রকাশন, মস্কো, ১৯৭২, পৃষ্ঠা-৩৪৫।
  5. Frederick Engels: Progress of Social Reform On the Continent, II Germany and Switzerland, The New Moral World No. 21, November 18, 1843
  6. সুদেষ্ণা চক্রবর্তী, ফরাসী বিপ্লবে নিম্নবর্গের মানুষ ও অন্যান্য প্রবন্ধ, প্রগ্রেসিভ পাবলিশার্স, কলকাতা, প্রথম প্রকাশ মে ২০০২, পৃষ্ঠা ৮৬-৮৭।

অতিরিক্ত পাঠ[সম্পাদনা]

  • Mark Leier, Bakunin: The Creative Passion. New York: St. Martin's Press, 2006.
  • Hans Mühlestein, "Marx and the Utopian Wilhelm Weitling," Science & Society, vol. 12, no. 1 (Winter 1948), pp. 113–129.
  • Daniel Nagel: Von republikanischen Deutschen zu deutsch-amerikanischen Republikanern. Ein Beitrag zum Identitätswandel der deutschen Achtundvierziger in den Vereinigten Staaten 1850-1861, St. Ingbert 2012.
  • Boris Nicolaievsky and Otto Maenchen-Helfer. Karl Marx: Man and Fighter. Harmondsworth: Pelican Books, 1983.
  • Wolf Schäfer. Die unvertraute Moderne. Historische Umrisse einer anderen Natur und Sozialgeschichte, Frankfurt, 1985, আইএসবিএন ৩-৫৯৬-২৭৩৫৬-০

বহিঃসংযোগ[সম্পাদনা]