ভিরয়েড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উদ্ভিদদেহে রোগ সৃষ্টিকারী ক্ষুদ্রাকার নগ্ন একসূত্রক গোলাকার RNA দ্বারা গঠিত সংক্রামণকারী অনুকে ভিরয়েডস বলে।

১৯২২ সালে আলুর মাকু আকৃতির বিকৃতি রােগের বর্ণনা করা হয় এবং এর জীবাণুকে একটি ভাইরাস ( PSTV Potato Spindle Tuber Virus ) বলে বিবেচনা করা হয় । কিন্তু সংক্রমণ ক্ষমতাসম্পন্ন অণুজীবকে পৃথকীকরণে ব্যর্থ হয় । পরে এই অণুজীবকে লঘু আণবিক ওজনের মুক্ত RNA গঠিত অস্তিত্ব বলে জানা যায় । ১৯৬৭ সালে দিয়েনার এবং রেইমার পৃথকীকৃত রোগজীবাণুর ক্ষেত্রে কতকগুলাে বিশেষ বৈশিষ্ট্য লক্ষ্য করেন যেমন - ফেনল , ক্লোরােফর্ম , ইথানল ও DNase এনজাইমের প্রতি নিষ্কিয় কিন্তু RNase এনজাইমের প্রতি সংবেদনশীল । পরবর্তীতে আরও গবেষণা করে দেখা । সংক্রমণকারী সত্তা পােষকের নিউক্লিয়াসে অবস্থান করে , নগ্ন RNA যা ভাইরাস হতে সম্পূর্ণ পৃথক । দিয়েনার এর ভিয়েভস প্রস্তাব করেন । এভাবে PSTV - কে তখন Potato Spindle Tuber Viroids নামে অভিহিত করেন । এভাবেই ১৯৭১ সালে দিয়েনার ( Diener ) ভিরয়েডস আবিষ্কার ও নামকরণ করেন ।

এটি নিম্ন আণবিক ওজনের নিউক্লিক এসিড ( ১ : ১ - ১৩ x ১০৫ ডাল্টন ) । এ পর্যন্ত আবিষ্কৃত রােগজীবাণুর মধ্যে ভিরয়েডসে কোন প্রােটিন আবরণ থাকে না । প্রােটিন আবরণহীন বিধায় এরা ভাইরাস থেকে আলাদা ধরনের । ভিরয়েডস দ্বারা আক্রান্ত আলুর কোষের নিউক্লিয়াসে PSTV পাওয়া গেছে । প্রতি কোষে ২০০ - ১০ , ০০০ অণু PSTV পাওয়া গেছে । যাকে একটি RNA খণ্ড ব্যতীত আর কিছুই বলা যায় না । ২৭০ – ৩৮০ নিউক্লিওটাইড সহযােগে ভিরয়েডস এর নগ্ন RNA গঠিত যা সাধারণত গােলাকার । এখানে প্রােটিন সংশ্লেষণের জন্য কোন সূচনাকারী কোডন ( AUG ) থাকে না । নিউক্লিওটাইডগুলাে ডাবল হেলিক্স বা দ্বিসূত্রক RNA হিসেবে থাকতে পারে কারণ এদের আন্তঃআণবিক সম্পূরক অঞ্চল থাকে , তখন এদেরকে দণ্ডাকৃতির দেখায় । বদ্ধ একসূত্ৰক আন্তসূত্ৰীয় জোড়ের জন্য তাতে কিছু অংশে লােপ দেখা যায় এবং বাকি অংশ জোড়াবদ্ধ অবস্থায় থাকে । ভিরয়েডস এর ৫টি অঞ্চল আছে । যথা :

(1) অঞ্চল TL - বাম প্রান্তীয় অঞ্চল ( Left terminal region ) (2) অঞ্চল P — রােগ সৃষ্টিকারী অঞ্চল ( Pathogenicity region (3) অঞ্চল CCR — কেন্দ্রীয় সংরক্ষিত অঞ্চল ( Central Conserved region ) (4)অঞ্চল V — পরিবর্তনশীল অঞ্চল ( Variable domain ) (5)অঞ্চল TR — প্রান্তীয় অনমনীয় অঞ্চল বা ডান প্রান্তীয় অনমনীয় অঞ্চল ( Rigid terminal domain ) রােগসৃষ্টিকারী ক্ষমতা সম্ভবত রােগ সৃষ্টিকারী অঞ্চল ( Pathogenicity domain ) ' P ' এবং বামপ্রান্তীয় অঞ্চল TL ' থেকে লাভ করে থাকে । অন্যান্য অঞ্চল ( Domain ) গুলাে হল কেন্দ্রীয় সংরক্ষিত অঞ্চল CCR ' অঞ্চল , পরিবর্তনশীল । অঞ্চল ' V ' এবং প্রান্তীয় অনমনীয় অঞ্চল TR , যা ভিরয়েড এর ভাজযুক্ত গঠন , সম্ভবত একে কোষীয় এনজাইমের আক্রমণের হাত থেকে রক্ষা করে । RNA ইট্রনের ন্যায় কোন প্রােটিনের Code বা সংকেত নির্দেশ করে না ।