ভিন্টসেন্ট ফন দার বিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিন্টসেন্ট ফন দার বিল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামভিন্টসেন্ট আদ্রিয়ান পিটার ফন দার বিল
জন্ম (1949-03-19) ১৯ মার্চ ১৯৪৯ (বয়স ৭০)
রোন্দবস, কেপটাউন, দক্ষিণ আফ্রিকা
উচ্চতা৬ ফুট   ইঞ্চি (২.০২ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট-মিডিয়াম
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৫৬ ৯২
রানের সংখ্যা ২২৬৯ ৫১৭
ব্যাটিং গড় ১৬.২০ ১৫.৬৬
১০০/৫০ ০/১ ০/০
সর্বোচ্চ রান ৮৭ ৪৭
বল করেছে ১২,৬৯২ ৫,২৩৭
উইকেট ৭৬৭ ১৩২
বোলিং গড় ১৬.৫৪ ১৮.০৬
ইনিংসে ৫ উইকেট ১২
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং ৮/৩৫ ৫/১২
ক্যাচ/স্ট্যাম্পিং ৫১/০ ২১/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৪ জুন ২০১৮

ভিন্টসেন্ট আদ্রিয়ান পিটার ফন দার বিল (ইংরেজি: Vintcent van der Bijl; জন্ম: ১৯ মার্চ, ১৯৪৮) কেপটাউনের রোন্দবস এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ও বিখ্যাত দক্ষিণ আফ্রিকান প্রথম-শ্রেণীর ক্রিকেট তারকা। ঘরোয়া দক্ষিণ আফ্রিকান প্রথম-শ্রেণীর ক্রিকেটে নাটালগটেংয়ের প্রতিনিধিত্ব করেছেন। এছাড়াও, প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সের পক্ষে খেলেছেন ‘ভিন্স’ বা ‘পিটার’ নামে পরিচিত ভিন্টসেন্ট ফন দার বিল। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলিং করতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে কার্যকরী ব্যাটিংশৈলী উপস্থাপন করতেন তিনি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ভিন্টসেন্ট ফন দার বিলের বাবা পিটার ফন দার বিল প্রথম-শ্রেণীর ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স ও দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করেন এবং খেলা থেকে অবসর নেয়ার পর ডিওসেসান কলেজ প্রিপারেটরি স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। তার দাদা ভি.এ.ডব্লিউ ফন দার বিল (তিনিও ভিন্টসেন্ট)[১] এবং গ্রেট-আঙ্কেল ভল্টেলিন ফন দার বিল ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[২]

ডিওসেসান কলেজ রোন্দবসে পড়াশোনা করেছেন ভিন্টসেন্ট ফন দার বিল। ক্রিকেটেই শুধুমাত্র সিদ্ধহস্তের অধিকারী ছিলেন না; নিজস্ব উচ্চতা ও শক্তিমত্তাকে কাজে লাগিয়ে কার্যকরী রাগবি ইউনিয়নের খেলোয়াড়সহ নাটাল বিশ্ববিদ্যালয়ের অসাধারণ গোলক নিক্ষেপক ছিলেন তিনি। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন বিখ্যাত ক্রিকেটার ট্রেভর গডার্ডের ছত্রচ্ছায়ায় আসেন।[৩] স্নাতক ডিগ্রী সম্পন্ন করার পর পিটারমারিৎজবার্গের মারিৎজবার্গ কলেজে শিক্ষকতায় নিয়োজিত হন।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৬৮-৬৯ মৌসুম থেকে ১৯৭৯-৮০ মৌসুম পর্যন্ত নাটালের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে শৌখিন খেলোয়াড় হিসেবে অংশগ্রহণ করেন। ১৯৭১ সালে সাউথ আফ্রিকান ক্রিকেট কর্তৃক বর্ষসেরা ক্রিকেটারে মর্যাদা লাভ করেন। ১৯৭৬-৭৭ মৌসুমে নাটালের অধিনায়কত্ব করেন ও তার নেতৃত্বে কারি কাপড্যাটসান শীল্ডের শিরোপা লাভ করে নাটাল দল।

১৯৭৯ সালে শিক্ষকতা পেশা ত্যাগ করেন ও উইগিন্স টিপে কাজ করেন। কিন্তু, ১৯৮০ সালে মিডলসেক্সের পক্ষে খেলার জন্য চুক্তিবদ্ধ হন। মিডলসেক্সের পক্ষে ১৪.৭২ গড়ে ৮৫ উইকেট দখল করেন। ঐ মৌসুমে প্রথম-শ্রেণীর বোলিং গড়ে ২০ বা ততোধিক উইকেট লাভকারী বোলারদের মধ্যে জোয়েল গার্নাররিচার্ড হ্যাডলি’র পর তার অবস্থান ছিল তৃতীয়।[৪]

মিডলসেক্স দল কাউন্টি চ্যাম্পিয়নশীপ ও জিলেট কাপ জয় করে। ১৯৮১ সালে উইজডেন কর্তৃক অন্যতম বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নামাঙ্কিত হন তিনি।[৩] ১৯৮২-৮৩ মৌসুমে ট্রান্সভালের পক্ষে সর্বশেষ মৌসুম খেলেন। সর্বমোট ১৫৬টি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নেন তিনি। ১৬.৫৫ গড়ে ৭৬৭ উইকেট দখল করেন। ৬ ফুট সাড়ে সাত ইঞ্চি দীর্ঘ উচ্চতার অধিকারী তিনি। ফাস্ট-মিডিয়াম বোলার হিসেবে নিখুঁত, পেস ও বাউন্স মারতেন। খেলোয়াড়ী জীবনের শীর্ষে আরোহণকালে দক্ষিণ আফ্রিকার সরকারের বর্ণবৈষম্যবাদের কারণে ক্রীড়ায় আন্তর্জাতিক নিষেধাজ্ঞা বলবৎ ছিল।

অবসর[সম্পাদনা]

১৯৭১-৭২ মৌসুমে ডি’অলিভেইরা কেলেঙ্কারীর কারণে অস্ট্রেলিয়া সফর বানচাল হয়ে যায়। এ সম্পর্কে ক্রিকইনফো মন্তব্য করে যে, অন্যতম সেরা বোলার হওয়া স্বত্ত্বেও তিনি টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করতে পারেননি।

ক্রিকেট খেলা থেকে অবসর নেয়ার পর ২০০৮ সালে আইসিসি আম্পায়ার ও রেফারি’র ব্যবস্থাপক হিসেবে মনোনীত হন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Voltelin Albert William van der Bijl
  2. The Blue Book: A History of Western Province Cricket, 1890-2011 page 51
  3. Woodcock, John, সম্পাদক (১৯৮১)। Wisden Cricketers' Almanac। Cricketer of the Year - 1981: Vintcent van der Bijl। সংগ্রহের তারিখ ২৭ জানুয়ারি ২০১২ 
  4. "First class bowling in England for 1980 (ordered by average)"। CricketArchive। সংগ্রহের তারিখ ২০১১-০২-১৬ 
  5. "van der Bijl named ICC umpires' and referees' manager"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ২০১১-০২-১৬ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]