ভালপারাইসো

স্থানাঙ্ক: ৩৩°০২′৪৬″ দক্ষিণ ৭১°৩৭′১১″ পশ্চিম / ৩৩.০৪৬১১° দক্ষিণ ৭১.৬১৯৭২° পশ্চিম / -33.04611; -71.61972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালপারাইসো
ভালপারাইসো
পতাকা
পতাকা
কুলচিহ্ন
প্রতীক
ভালপারাইসো চিলি-এ অবস্থিত
ভালপারাইসো
ভালপারাইসো
চিলিতে অবস্থান
ডাকনাম: প্যাসিফিক, ভাল্পো জুয়েল
স্থানাঙ্ক (city): ৩৩°০২′৪৬″ দক্ষিণ ৭১°৩৭′১১″ পশ্চিম / ৩৩.০৪৬১১° দক্ষিণ ৭১.৬১৯৭২° পশ্চিম / -33.04611; -71.61972
দেশচিলি
প্রতিষ্ঠিত১৫৩৬
রাজধানীভালপারাইসো
সরকার[১]
 • ধরনপৌরসভা
আয়তন[২]
 • শহর৪০১.৬ বর্গকিমি (১৫৫.১ বর্গমাইল)
উচ্চতা১০ মিটার (৩০ ফুট)
জনসংখ্যা (2002)[২]
 • শহর২,৭৫,৯৮২
 • জনঘনত্ব৬৯০/বর্গকিমি (১,৮০০/বর্গমাইল)
 • পৌর এলাকা২,৭৫,১৪১
 • মহানগর৯,৩০,২২০
 • গ্রামীণ৮৪১
সময় অঞ্চলসিএলটি (ইউটিসি−৪)
 • গ্রীষ্মকালীন (দিসস)CLST (ইউটিসি−৩)
এলাকা কোড(দেশ) ৫৬ + (city) ৩২
ওয়েবসাইটOfficial website (স্পেনীয়)

ভালপারাইসো চিলির একটি গুরুত্বপূর্ণ শহর ও বন্দর। রাজধানী সান্তিয়াগো থেকে শহরটি ৬৯.৫ মাইল (১১১.৮ কিমি) দূরে অবস্থিত এবং দেশের উত্তরপশ্চিমাঞ্চলে অবস্থিত সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর[৩] শহরটি ভালপারাইসো প্রদেশ এবং ভালপারাইসো অঞ্চলের রাজধানী ও মূল কেন্দ্রবিন্দু। সান্তিয়াগো চিলির আনুষ্ঠানিক রাজধানী হলেও, চিলির জাতীয় কংগ্রেস ১৯৯০ সাল থেকে ভালপারাইসোতে অনুষ্ঠিত হচ্ছে।

ঊনবিংশ শতাব্দীতে ভালপারাইসো ভূ-রাজনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যে সমস্ত জাহাজ ম্যাগেলান প্রণালী দিয়ে আটলান্টিকপ্রশান্ত মহাসাগরের মধ্যে দিয়ে যাতায়াত করত, তাদের অন্যতম প্রধান বিশ্রামস্থল আর পণ্য খালাসের গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল এ শহরটি। সে সময়ে বহু ইউরোপীয় অভিবাসী শহরটিতে পাড়ি জমিয়েছিল। শহরের সুবর্ণ সময়ে বিশ্বের নাবিকদের কাছে এটি লিটল সান ফ্রান্সিসকোজুয়েল অব দ্যা প্যাসিফিক নামে সমাদৃত ছিল।

ভালপারাইসো এর বন্দর শহরের ঐতিহাসিক কোয়ার্টার
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
ভালপারাইসো শহর
ভালপারাইসো শহর
মানদণ্ডCultural: iii
সূত্র959
তালিকাভুক্তকরণ2003 (২৭তম সভা)


ইতিহাস[সম্পাদনা]

ভালপারাইসোর উপসাগর সম্ভবত প্রথম পিকুঞ্চে আদিবাসীদের দ্বারা জনবহুল ছিল, যারা তাদের কৃষিকাজের জন্য পরিচিত, বা চাঙ্গো জনগণ, যারা মাছ ধরার জন্য নিবেদিত যাযাবর ছিল এবং আধুনিক কালডেরা এবং কনসেপসিওনের মধ্যে ভ্রমণ করত। স্প্যানিশ অনুসন্ধানকারী, যাকে চিলির প্রথম ইউরোপীয় আবিষ্কারক হিসেবে বিবেচনা করা হয়, ১৫৩৬ সালে এসেছিলেন, সান্তিয়াগুইলো-তে, ডিয়েগো ডি আলমাগ্রো দ্বারা পাঠানো একটি সরবরাহ জাহাজ। সান্তিয়াগুইলো আলমাগ্রোর অভিযানের জন্য জুয়ান দে সাভেদ্রা-এর নেতৃত্বে লোক ও রসদ বহন করেছিল, যিনি তাঁর জন্ম গ্রামের ভালপারাইসো দে আরিবা এর নামানুসারে শহরের নামকরণ কুয়েনকা প্রদেশ, স্পেন করেছিলেন।

ভালপারাইসো উপসাগরের দৃশ্য (১৮৩০)

স্প্যানিশ ঔপনিবেশিক সময়ে, ভালপারাইসো একটি ছোট গ্রাম ছিল, মাত্র কয়েকটি বাড়ি এবং একটি গির্জা ছিল। কিছু সময়ে তিনি ইংরেজ জলদস্যু এবং প্রাইভেটরদের দ্বারা আক্রমণ করেছিলেন, যেমন ১৫৭৮ সালে ফ্রান্সিস ড্রেক তার জাহাজ গোল্ডেন হিন্দ এবং পরে তার চাচাতো ভাই রিচার্ড হকিন্স তার জাহাজের সাথে ডেন্টি ১৫৯৪ সালে।

১৮১০ সালে, একজন ধনী বণিক চিলির ইতিহাস এবং ঔপনিবেশিক যুগে প্রথম ঘাটটি নির্মাণ করেন। আজ তার জায়গায়, এল মারকিউরিও ডি ভালপারিসোর বিল্ডিং দাঁড়িয়ে আছে। সমুদ্র তখন এই বিন্দুতে উঠেছিল। সমুদ্র থেকে ভূমি পুনরুদ্ধার উপকূলরেখাকে পাঁচ ব্লক দূরে সরিয়ে দিয়েছে। ১৮১০ এবং ১৮৩০ সালের মধ্যে, তিনি শহরের বিদ্যমান বন্দরের বেশিরভাগ নির্মাণ করেছিলেন, যার মধ্যে অনেক জমি পুনরুদ্ধারের কাজ রয়েছে যা এখন শহরের বাণিজ্যিক কেন্দ্র প্রদান করে।

১৮১৪ সালে, নৌবাহিনী ভালপারিসোর যুদ্ধ শহরের উপকূলে যুদ্ধ হয়েছিল, ১৮১২ সালের যুদ্ধ-এ জড়িত আমেরিকান এবং ব্রিটিশ জাহাজগুলির মধ্যে।

স্পেন থেকে চিলির স্বাধীনতার পর (১৮১৮), রিপাবলিকান যুগ শুরু করে, ভালপারাইসো নবজাতক চিলির নৌবাহিনীর প্রধান পোতাশ্রয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বাণিজ্যের সুযোগ খুলে দেয় যা আগে স্পেন এবং এর অন্যান্য উপনিবেশের মধ্যে সীমাবদ্ধ ছিল।

ভালপারিসো (আনু. ১৮৬৩)

ভালপারিসো শীঘ্রই ম্যাগেলান প্রণালী এবং কেপ হর্ন হয়ে দক্ষিণ আমেরিকা প্রদক্ষিণকারী জাহাজগুলির জন্য একটি পছন্দসই স্টপওভার হয়ে ওঠে। এটি ক্যালিফোর্নিয়া গোল্ড রাশ (১৮৪৮-১৮৫৮) সমর্থন ও সরবরাহে বিশেষ গুরুত্ব অর্জন করেছিল। একটি প্রধান সমুদ্র বন্দর হিসেবে, ভালপারাইসো ইউরোপের অনেক দেশ থেকে অভিবাসী পেয়েছিল, প্রধানত ব্রিটেন, জার্মানি, [[ফরাসি জনগণ এবং ইতালি। জার্মান, ফরাসি, ইতালীয় এবং ইংরেজী সাধারণত এর নাগরিকদের মধ্যে কথ্য ছিল, যারা এই ভাষায় সংবাদপত্র প্রতিষ্ঠা ও প্রকাশ করেছিল।

ভালপারিসো কালাও (পেরু)র সাথে সামুদ্রিক প্রতিযোগিতা খুঁজে পেয়েছে। উভয় শহরই উচ্চ বাণিজ্য (১৮৮০-১৯৩০) নামে পরিচিত সময়কালে দক্ষিণ আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রভাবশালী বন্দর হতে চেয়েছিল। [৪]

ব্রিটিশ সম্প্রদায়, লা কলোনিয়া ব্রিটানিকা, ১৮২০ এবং ১৯২০-এর দশকের মধ্যে ভালপারিসোতে উন্নতি লাভ করে। অ্যান্টনি গিবস অ্যান্ড সন্স, ডানকান ফক্স, এবং উইলিয়ামসন-বেলফোর কোম্পানি এর মতো সংস্থাগুলি শহরে ব্যবসা করছিল, যা ১৮৪০ সালের মধ্যে একটি উল্লেখযোগ্য বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়েছিল, মোট ১৬৬টি ব্রিটিশ জাহাজ ছিল। ২৮৭ এই বন্দরে নোঙর করা। ব্রিটিশরা Cerro Alegre (Mount Pleasant) এবং Cerro Concepción-এ বসতি স্থাপন করে। স্বেচ্ছাসেবী ফায়ারম্যানদের অ্যাসোসিয়েশন ১৮৫১ সালে তৈরি করা হয়েছিল, ১৮৫২ সাল নাগাদ সান্টিয়াগোতে একটি টেলিগ্রাফ পরিষেবা চালু হয়েছিল এবং ১৮৮০ সালে চিলির প্রথম টেলিফোন পরিষেবা স্থাপিত হয়েছিল। ব্রিটিশ হাসপাতাল ১৮৯৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ব্রিটিশ আর্চ, আরকো ব্রিটানিকো, ১৯১১ সালে নির্মিত হয়েছিল। যাইহোক, ১৮৯৫ সাল নাগাদ, ইতালীয় অভিবাসীরা ব্রিটিশদের ছাড়িয়ে গিয়েছিল এবং ১৯০৭ সালের মধ্যে ইতালীয় এবং জার্মান উভয়ই বেশি সংখ্যায় ছিল। 1920 সাল নাগাদ, ইতালীয় এবং স্প্যানিশ উভয়ের সংখ্যাই ব্রিটিশদের ছাড়িয়ে গিয়েছিল এবং চিলিতে প্রাথমিক ব্রিটিশ সম্প্রদায়ের বসবাস শুরু হয়েছিল। সান্তিয়াগোতে[৫]

১৯০৬ ভালপারাইসো ভূমিকম্প

আন্তর্জাতিক অভিবাসন স্থানীয় সংস্কৃতিকে স্প্যানিশ উত্স এবং আমেরিন্ডিয়ান উত্স থেকে রূপান্তরিত করে, যে উপায়ে চিলি, ডিসিডেন্টস সিমেট্রি-এর প্রথম নন-ক্যাথলিক কবরস্থান নির্মাণ অন্তর্ভুক্ত করে। [[অ্যাসোসিয়েশন ফুটবল এবং চিলির প্রথম বেসরকারী ক্যাথলিক স্কুল (Le Collège des Sacrés Cœurs, "দ্য কলেজ অফ দ্য সেক্রেড হার্টস"), ভালপারাইসোতে ফরাসি অভিবাসী; যা প্রায় 170 বছর ধরে কাজ করছে। স্কটল্যান্ড এবং জার্মানি থেকে আসা অভিবাসীরা প্রথম প্রাইভেট সেকুলার স্কুল, (দ্য ম্যাকে স্কুল, এবং ডাই ডয়েচে শুলে, যথাক্রমে প্রতিষ্ঠা করেন। অভিবাসীরা প্রথম স্বেচ্ছাসেবক অগ্নিনির্বাপক ইউনিট গঠন করে (এখনও চিলিতে একটি স্বেচ্ছাসেবক কার্যকলাপ)। তাদের বিল্ডিংগুলি বিভিন্ন ধরণের ইউরোপীয় শৈলী প্রতিফলিত করে, যা চিলির অন্যান্য শহরের তুলনায় ভালপারাইসোকে আরও বৈচিত্র্যময় করে তোলে। ১৮ আগস্ট, ১৯০৬-এ, একটি বড় ভূমিকম্প ভালপারাইসোতে আঘাত হানে; ব্যাপক সম্পত্তি ক্ষতি এবং হাজার হাজার মৃত্যু ছিল. চিলির ডাক্তার কার্লোস ভ্যান বুরেন, ইউ.এস. বংশোদ্ভূত, ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবায় জড়িত ছিলেন। পরে তিনি ১৯১২ সালে একটি আধুনিক হাসপাতাল, কার্লোস ভ্যান বুরেন হাসপাতাল প্রতিষ্ঠা করেন।

১৯ শ শতক[সম্পাদনা]

Daguerreotype of ভালপারাইসো about 1852
১৮৬৪ সালে সান ফ্রান্সিসকোর গির্জা এর ছবি
১৮৮৮ সালে শহরের ছবি

২৮শে মার্চ, ১৮১৪-এ, ১৮১২ সালের যুদ্ধ সময় ইউএসএস এসেক্স ব্রিটিশ ফ্রিগেট ফোবি এবং চেরুব দ্বারা পরাজিত হয়, যার ফলে 58 জন মার্কিন মেরিন নিহত হয়। (ক্যাপ্টেন ডেভিড পোর্টার, এই আক্রমণ থেকে বেঁচে যাওয়া একজন, পোর্টার্সভিলে, ইন্ডিয়ানাতে অবসর গ্রহণ করবেন এবং একমাত্র নৌ যুদ্ধের স্মরণে নাম পরিবর্তন করে ভালপারাইসো করার অনুরোধ করবেন। সে কখনো হেরেছে।) ১৮২০ সালের ২ আগস্টের মধ্যে, পেরুর মুক্তি অভিযান ভালপারাইসো থেকে যাত্রা করে।

১৯ নভেম্বর, ১৮২২-এর সন্ধ্যায় ১০:৩০ টায়, ভালপারাইসো একটি সহিংস ভূমিকম্পের সম্মুখীন হয় যা শহরটিকে ধ্বংসস্তূপে ফেলে দেয়; 16,000 বাসিন্দাদের মধ্যে, হতাহতদের মধ্যে কমপক্ষে 66 জন প্রাপ্তবয়স্ক এবং ১২ জন শিশু, পাশাপাশি 110 জন আহত হয়েছে। পরের দিন, কুইলোটা থেকে ভালপারাইসো পর্যন্ত একটি উল্কা পথ দৃশ্যমান ছিল, যা বেশিরভাগ জনসংখ্যার জন্য একটি ধর্মীয় অভিজ্ঞতা হিসাবে দেখা হয়।

১৮২৬ সালে, রয়্যাল নেভি গ্রেট ব্রিটেন এই অঞ্চলে ব্রিটিশ নৌ-আগ্রহ বজায় রাখার জন্য ভালপাড়াইসোতে একটি দক্ষিণ আমেরিকা স্টেশন প্রতিষ্ঠা করে। এটি 1837 সাল পর্যন্ত থাকবে, যখন এটি Esquimalt, British Columbia এ স্থানান্তরিত হয়।

১২ সেপ্টেম্বর, ১৮২৭ বিশ্বব্যাপী স্প্যানিশ ভাষায় সবচেয়ে পুরানো সংবাদপত্র এল মারকিউরিও দে ভালপারাইসো-এর প্রতিষ্ঠা হয়।

১৮২৮ সালের মে মাসে, একটি সাংবিধানিক সম্মেলন সান ফ্রান্সিসকোর গির্জা-এ নিয়মিত বৈঠক শুরু করে। 9 আগস্টের মধ্যে, চিলি প্রজাতন্ত্রের সংবিধান সম্পূর্ণরূপে খসড়া তৈরি এবং প্রচার করা হয়।

১৮৩৭ সালের ৬ জুন, মন্ত্রী ডিয়েগো পোর্টালেসকে ব্যারন হিল এর বাইরে বন্দরে গুলি করা হয় যারা পেরু-বলিভিয়ান কনফেডারেশন এর বিরোধিতাকারী ষড়যন্ত্রকারীদের প্রচার করার সন্দেহে। , চিলির জনমতের একটি টার্নিং পয়েন্ট এবং যুদ্ধের উদ্দেশ্য হিসাবে বিবেচিত।

১৮৫১ সালের মধ্যে, দেশে প্রথম ফায়ার ব্রিগেড গঠিত হয়। পরের বছর পানীয় জল পাওয়া যায়, সেইসাথে লাতিন আমেরিকার প্রথম টেলিগ্রাফ পরিষেবা, শহর এবং সান্তিয়াগো এর মধ্যে। ৭০০টি গ্যাস লণ্ঠন সহ স্ট্রিটলাইট বসাতে আরও চার বছর লাগবে। 1861 সালে প্রথম ট্রাম কোম্পানি গঠিত হয়, বেশিরভাগই ঘোড়া বা খচ্চর ব্যবহার করে তাদের আঁকা, এবং পরবর্তী কয়েক বছরে সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত হয়।

১৮৫২ সালে, ব্রিটিশ শিপিং কোম্পানি Williamson, Balfour & Cía এই অঞ্চলে বাণিজ্য পরিচালনার জন্য ভালপাড়াইসোতে প্রতিষ্ঠিত হয়েছিল। [৬]

প্রতিরক্ষার সম্পূর্ণ অভাবের সুযোগ নিয়ে, ১৮৬৬ সালে চিনচা দ্বীপপুঞ্জের যুদ্ধ সময় কাস্টো মেন্দেজ নুনেজ শহরে বোমাবর্ষণ দ্বারা পরিচালিত একটি স্প্যানিশ নৌবহর। চিলির বাণিজ্যিক জাহাজ ডুবে যায়, সেই সব জাহাজ ছাড়া যাদের ক্যাপ্টেনরা বিদেশী পতাকা উত্তোলন করেছিল।

1872 সালে প্যাসিফিক স্টিম নেভিগেশন কোম্পানির ক্রমবর্ধমান আধিপত্যের জন্য একটি জাতীয় প্রতিক্রিয়া হিসাবে ন্যাশনাল স্টিমশিপ কোম্পানি এবং চিলির স্টিমশিপ কোম্পানি, দক্ষিণ আমেরিকান স্টিমশিপ কোম্পানি এর একীভূতকরণ তৈরি করা হয়েছিল। 1880 সালে চিলির টেলিফোন কোম্পানি গঠিত হয়েছিল। আমেরিকান জোসেফ হাজব্যান্ডস, পিটার ম্যাককেলার, জেমস মার্টিন এবং মার্কিন কনসাল লুসিয়াস ফুট, দেশের প্রথম অফিসিয়াল টেলিফোন কোম্পানি। তিন বছর পর ডিসেম্বরের প্রথম তারিখে, কনসেপসিওন ফানিকুলার খোলা হয়, যা অনেক হাইড্রোলিক সিস্টেমের মধ্যে প্রথম।

দেশটির স্বাধীনতা এবং এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যের জন্য উন্মুক্ততার পর, ভালপারাইসো পূর্ব প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে বাণিজ্য রুটের একটি গুরুত্বপূর্ণ বন্দর হয়ে ওঠে। অনেক অভিবাসী সেখানে বসতি স্থাপন করেছিল, বেশিরভাগই ইউরোপ এবং উত্তর আমেরিকা থেকে, যারা সাহায্য করেছিল ভালপারাইসো এবং চিলিকে শিল্প বিপ্লব বিশ্বের অন্যান্য অংশে ঝাঁপিয়ে পড়ায়। এটি বেসামরিক, আর্থিক, বাণিজ্যিক এবং শিল্প প্রতিষ্ঠানগুলির সাথে একটি ভিন্ন শহর তৈরি করেছিল, যার অনেকগুলি আজও বিদ্যমান।

এই সব একটি জনসংখ্যা বৃদ্ধির ফলে. উনবিংশ শতাব্দীর শেষভাগে শহরটি ১৬০,০০০-এরও বেশি বাসিন্দার কাছে পৌঁছেছিল, যাতে আরও বাড়ি, প্রাসাদ এবং এমনকি কবরস্থানের জন্য খাড়া পাহাড় ব্যবহার করা প্রয়োজন হয়। উপলব্ধ জমির অভাব শহরের কর্তৃপক্ষ এবং ডেভেলপারদের নিচু জোয়ারের জলাভূমি (পোল্ডার) পুনরুদ্ধার করতে বাধ্য করেছিল যার উপর প্রশাসনিক, বাণিজ্যিক এবং শিল্প অবকাঠামো তৈরি করা হয়েছিল।

২০ শতক[সম্পাদনা]

বিংশ শতাব্দীর সূচনা হয় ডকওয়ার্কারদের প্রথম বড় প্রতিবাদের মাধ্যমে, 1903 সালের 15 এপ্রিল, ডকারদের তাদের অত্যধিক কর্মঘণ্টা এবং উচ্চ মজুরির দাবির কারণে, নিয়োগকর্তাদের দ্বারা উপেক্ষা করা অনুরোধের কারণে, একটি উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছিল যা গুরুতর পরিস্থিতির সৃষ্টি করেছিল। ১২ মে সহিংসতা। সেখানে বিক্ষোভ এবং CSAV অফিস জ্বালিয়ে দেওয়া হয় এবং বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করা হয়। এই সব রাষ্ট্র দ্বারা হস্তক্ষেপ প্ররোচিত. এই প্রতিবাদ দেশে ট্রেড ইউনিয়নিজমের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ ছিল।

একই বছর বৈদ্যুতিক ট্রাম চালু হয়।

১৯০৬ ভালপারাইসো ভূমিকম্প 16 আগস্ট সারা শহর জুড়ে মারাত্মক ক্ষতি সাধন করেছিল, যা সেই সময়ে চিলির অর্থনীতির কেন্দ্রস্থল ছিল।

সেই সময়ের ক্ষয়ক্ষতির মূল্য ছিল কয়েক মিলিয়ন পেসো, এবং মানুষের শিকার গণনা করা হয়েছিল 3,000 মৃত এবং 20,000 জনেরও বেশি আহত। ধ্বংসাবশেষ অপসারণের পর শুরু হয় পুনর্নির্মাণের কাজ। এর মধ্যে রয়েছে রাস্তার প্রশস্তকরণ, কালভার্ট করা এবং ঢেকে দেওয়া স্রোত, (জেইম এবং ডেলিসিয়াস - যথাক্রমে ফ্রান্সিয়া এবং আর্জেন্টিনার পথ তৈরি করা)। শহরের প্রধান রাস্তা (পেড্রো মন্ট) স্থাপন করা হয়েছিল এবং প্লাজা ও'হিগিন্স তৈরি করা হয়েছিল; কোলন স্ট্রিটে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য একটি পাহাড় সরানো হয়েছিল। ক্ষতিগ্রস্ত এডওয়ার্ডস প্রাসাদটি ভেঙ্গে ফেলা হয়েছিল এবং তার জায়গায়, বর্তমান ভ্যালপারাইসোর ক্যাথেড্রালটি নির্মিত হয়েছিল এবং অন্যান্য অনেক কাজের মধ্যে, এটি আলমেন্দ্রাল ভালপারাইসো অঞ্চলকে একটি আকার দিয়েছে।

১৯১০ সালে, শহরের বন্দর সম্প্রসারণের কাজ শুরু হয়, যা ১৯৩০ সালে শেষ হয়। পিয়ার এবং ডকিং টার্মিনাল সহ একটি দীর্ঘ ব্রেকওয়াটার তৈরি করা হয়েছিল।

ইম্পেরিয়াল জার্মান ইস্ট এশিয়া স্কোয়াড্রন ১৯১৪ সালের ১ নভেম্বর ভালপারাইসোর উপকূলে করনেলের যুদ্ধ এ ব্রিটিশ ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড্রনের সাথে জড়িত ছিল, দুটি ব্রিটিশ ক্রুজার ডুবিয়েছিল। যুদ্ধের পর পূর্ব এশিয়া স্কোয়াড্রন ফকল্যান্ডে যাওয়ার আগে ভালপারাইসো হারবারে অবস্থান করে।

১৯১৫ সালের নভেম্বরে, অগাস্টো পিনোচে শহরে জন্মগ্রহণ করেন।

২১ শতক[সম্পাদনা]

Edificio Armada de Chile.

চিলির আইনসভা এবং জাতীয় গুরুত্বের অন্যান্য প্রতিষ্ঠান যেমন জাতীয় কাস্টমস সার্ভিস, ন্যাশনাল ফিশ অ্যান্ড অ্যাকুয়াকালচার মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় এবং চিলির নৌবাহিনী ব্যারাক জেনারেল এই শহরে অবস্থিত। ভালপারাইসো অঞ্চলের রাজধানী ছাড়াও আঞ্চলিক প্রশাসন এবং সরকার হোস্ট করে।

২০০৩ সালে, ভালপারাইসো একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার হয়ে ওঠে। এই শিরোনামটি ভালপারাইসোকে দেওয়া হয়েছিল তার অনন্য শহুরে রূপের জন্য, সেইসাথে একটি রঙিন বন্দর শহর হিসাবে এটির পরিষ্কার বজায় রাখা ঐতিহাসিক পটভূমির জন্য। ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারে পরিণত হওয়ার জন্য, ভালপারাইসো এর Ascensores এর মতো ঐতিহাসিক অবকাঠামোর রক্ষণাবেক্ষণের মাধ্যমে তার সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখার দায়িত্ব দেওয়া হয়েছে।

১৩ এপ্রিল, ২০১৪-এ, একটি বিশাল ব্রাশ ফায়ার নিয়ন্ত্রণের বাইরে পুড়ে যায়, ২,৮০০টি বাড়ি ধ্বংস করে এবং ১৬ জনকে হত্যা করে, প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেটকে এটিকে একটি দুর্যোগ অঞ্চল ঘোষণা করতে বাধ্য করে।[৭]

ভূগোল[সম্পাদনা]

ভালপারাইসো কেন্দ্রীয় চিলিতে অবস্থিত, ১২০ কিমি (৭৫ মা) রাজধানী সান্তিয়াগো এর উত্তর পশ্চিমে। ভালপারাইসো, চিলির বেশিরভাগের মতো, ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ। এর আগে ফেব্রুয়ারি ২৭, ২০১০ এ, যা মুহূর্তের মাত্রা স্কেলয় ৮.৮ ছিল,[৮] ভালপারাইসোতে আঘাত হানার সর্বশেষ বিপর্যয়কর ভূমিকম্প আগস্ট ১৯০৬ সালে শহরটিকে বিধ্বস্ত করেছিল, প্রায় ৩,০০০ লোক মারা গিয়েছিল।[৯] উল্লেখযোগ্য ভূমিকম্পগুলি শহরটিকে প্রভাবিত করে তা হল ১৭৩০ ভালপারাইসো ভূমিকম্প এবং ১৯৮৫ আলগারোবো ভূমিকম্প

ভূতত্ত্ব[সম্পাদনা]

পেরু-চিলি ট্রেঞ্চ ভালপারাইসোর সান্নিধ্যের কারণে, শহরটি ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ। পেরু-চিলি ট্রেঞ্চ খুব দীর্ঘ সময়ের জন্য প্রচুর পরিমাণে শক্তি সঞ্চয় করে এবং কখনও কখনও একটি হিংস্র ভূমিকম্পে অল্প ব্যবধানে ফেটে যায়।

জলবায়ু[সম্পাদনা]

ভালপারাইসো একটি খুব মৃদু ভূমধ্যসাগরীয় জলবায়ু (কোপেন সিএসবি )। গ্রীষ্মকাল মূলত শুষ্ক, তবে শহরটি বছরের বেশিরভাগ সময় হামবোল্ট কারেন্ট থেকে কুয়াশা দ্বারা প্রভাবিত হয়। শীতকালে, যখন একটি শক্তিশালী ফ্রন্টাল সিস্টেম মধ্য চিলি অতিক্রম করে তখন বৃষ্টিপাত কখনও কখনও অত্যন্ত ভারী হতে পারে, কিন্তু এই ধরনের বৃষ্টিপাতের ফ্রিকোয়েন্সি বছরের পর বছর ব্যাপকভাবে পরিবর্তিত হয়। মাসিক গড় তাপমাত্রা শীতলতম এবং উষ্ণতম মাসের মধ্যে প্রায় 6 ডিগ্রি সেলসিয়াস পরিবর্তিত হয়, জানুয়ারিতে ১৭ °সে (৬৩ °ফা) থেকে জুলাই মাসে ১১.৪ °সে (৫২.৫ °ফা)। শহরের সর্বোচ্চ অংশে তুষারপাত খুব কমই হয়। শীতকালে, প্রবল বাতাস বায়ু ঠান্ডা তাপমাত্রা হিমাঙ্কের নিচে নিয়ে যেতে পারে।

ভালপারাইসো, চিলি (১৯৬১-১৯৯০, চরম ১৯৬১-২০১০)-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ৩১.২
(৮৮.২)
৩১.৯
(৮৯.৪)
২৮.৯
(৮৪.০)
২৯.৬
(৮৫.৩)
২৮.৬
(৮৩.৫)
২৪.২
(৭৫.৬)
২৫.৮
(৭৮.৪)
২৬.৪
(৭৯.৫)
২৮.৪
(৮৩.১)
২৮.৫
(৮৩.৩)
২৮.৯
(৮৪.০)
৩১.২
(৮৮.২)
৩১.৯
(৮৯.৪)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ২০.৮
(৬৯.৪)
২০.৭
(৬৯.৩)
১৯.৪
(৬৬.৯)
১৭.৯
(৬৪.২)
১৬.৫
(৬১.৭)
১৫.২
(৫৯.৪)
১৪.৩
(৫৭.৭)
১৪.৮
(৫৮.৬)
১৫.৪
(৫৯.৭)
১৬.৫
(৬১.৭)
১৮.২
(৬৪.৮)
১৯.৯
(৬৭.৮)
১৭.৫
(৬৩.৫)
দৈনিক গড় °সে (°ফা) ১৭.০
(৬২.৬)
১৬.৮
(৬২.২)
১৫.৬
(৬০.১)
১৪.২
(৫৭.৬)
১৩.৩
(৫৫.৯)
১২.০
(৫৩.৬)
১১.৪
(৫২.৫)
১১.৭
(৫৩.১)
১২.১
(৫৩.৮)
১৩.২
(৫৫.৮)
১৪.৭
(৫৮.৫)
১৬.২
(৬১.২)
১৪.০
(৫৭.২)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ১৩.৫
(৫৬.৩)
১৩.৫
(৫৬.৩)
১২.৭
(৫৪.৯)
১১.৪
(৫২.৫)
১০.৮
(৫১.৪)
৯.৬
(৪৯.৩)
৯.২
(৪৮.৬)
৯.৩
(৪৮.৭)
৯.৫
(৪৯.১)
১০.৪
(৫০.৭)
১১.৫
(৫২.৭)
১২.৮
(৫৫.০)
১১.২
(৫২.২)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) ৩.০
(৩৭.৪)
২.৮
(৩৭.০)
০.৪
(৩২.৭)
−০.৩
(৩১.৫)
−১.২
(২৯.৮)
−২.৩
(২৭.৯)
−৩.৬
(২৫.৫)
−২.৪
(২৭.৭)
−৩.২
(২৬.২)
−১.২
(২৯.৮)
০.৪
(৩২.৭)
১.২
(৩৪.২)
−৩.৬
(২৫.৫)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ০.৪
(০.০২)
০.০
(০.০)
৩.৭
(০.১৫)
১৩.৩
(০.৫২)
৫৪.৫
(২.১৫)
৮৩.১
(৩.২৭)
১১১.২
(৪.৩৮)
৬০.০
(২.৩৬)
২৬.৭
(১.০৫)
১০.৪
(০.৪১)
৭.৯
(০.৩১)
১.৩
(০.০৫)
৩৭২.৫
(১৪.৬৭)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ১.০ mm) ০.১ ০.০ ০.৪ ১.৩ ৩.৭ ৫.৬ ৬.৩ ৪.০ ২.৭ ১.৫ ০.৭ ০.৩ ২৭.৩
আপেক্ষিক আদ্রতার গড় (%) ৭২ ৭৪ ৭৬ ৭৮ ৮০ ৮০ ৮০ ৭৯ ৭৮ ৭৫ ৭১ ৭০ ৭৬
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ২৭৯.০ ২৪৫.৭ ২১৭.০ ১৭৪.০ ১১৪.৭ ৮১.০ ৯৩.০ ১১৭.৮ ১৪৭.০ ১৭০.৫ ২১৬.০ ২৬৩.৫ ২,১১৯.২
উৎস ১: Meteorología Interactiva,[১০] Latin American Climate Assessment & Dataset (extremes 1961–2010)[১১][১২][ক]
উৎস ২: জলবায়ু এবং তাপমাত্রা (আর্দ্রতা এবং সূর্যালোকের সময়)[১৩]


সিটিস্কেপ[সম্পাদনা]

ভালপারাইসো সমুদ্রবন্দর শহরের ঐতিহাসিক কোয়ার্টার
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
Cerro Concepción
মানদণ্ডCultural: iii
সূত্র959
তালিকাভুক্তকরণ2003 (২৭তম সভা)
আয়তন23.2 ha
নিরাপদ অঞ্চল44.5 ha
ভালপারাইসোর একটি রাস্তা
ভালপারাইসোতে অনেক বাড়ি রঙিন করা হয়েছে

"দ্য জুয়েল অফ দ্য প্যাসিফিক" ডাকনাম, ভালপারাইসো তার উন্নত শহুরে নকশা এবং অনন্য স্থাপত্যের উপর ভিত্তি করে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করা হয়েছিল। 1996 সালে, ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড ভালপারাইসোর ফুনিকুলার লিফ্টগুলির অস্বাভাবিক ব্যবস্থাকে (খাড়াভাবে বাঁকানো গাড়ি) বিশ্বের সবচেয়ে বিপন্ন 100টি ঐতিহাসিক সম্পদের মধ্যে একটি হিসাবে ঘোষণা করে। ১৯৯৮ সালে, তৃণমূল কর্মীরা চিলির সরকার এবং স্থানীয় কর্তৃপক্ষকে ভালপারাইসোর জন্য ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পাওয়ার জন্য আবেদন করতে রাজি করায়। ভালপারাইসোকে ২০০৩ সালে একটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করা হয়েছিল। প্রশান্ত মহাসাগরকে উপেক্ষা করে কয়েক ডজন খাড়া পাহাড়ের উপর নির্মিত, ভালপারাইসোতে রাস্তার গোলকধাঁধা এবং পাথরের পাথরের গলিপথ রয়েছে, যা একটি সমৃদ্ধ স্থাপত্য ও সাংস্কৃতিক শিল্পকে মূর্ত করে। ভালপারাইসো একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে সুরক্ষিত।

ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে এর মর্যাদা পাওয়ার পর থেকে, ভালপারাইসো তার সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখার প্রক্রিয়ায় এর শহুরে ফ্যাব্রিকে বেশ কিছু পরিবর্তন করেছে।

ল্যান্ডমার্ক অন্তর্ভুক্ত:

অ্যাসেনসর "কনসেপশন" ১৮৮৩ সালে নির্মিত

জনসংখ্যা উপাত্ত[সম্পাদনা]

যদিও এটি চিলির ৬ষ্ট বৃহত্তম শহর, মহানগরের ২৬৪,৪৯৯ (২৭৫,৯৮২ পৌরসভা [২]) জনসংখ্যা, বৃহত্তর ভালপারাইসো পৌরসভা এলাকা, পার্শবর্তি ভিনা ডেল মার, কনকন, কুইলপুই এবং ভিলা আলেমানা শহর সমেত দেশের দ্বিতীয় (৮০৩,৬৮৩ জন)।

জাতীয় স্ট্যাটিস্টিকস ইন্স্টিটুট এর ২০০২ জনগণনায় ভালপারাইসো কমিউন ৪০১.৬ কিমি (১৫৫ মা) এলাকা জুড়ে রয়েছে এবং ২৭৫,৯৮২ জন বাসিন্দা (১৩৫,২১৭ পুরুষ ও ১৪০,৭৬৫ মহিলা) সমেত। এদের মধ্যে ২৭৫,১৪১ (৯৯.৭%) শহুরে এবং ৮৪১ (০.৩%) গ্ৰাম্য এলাকার। জনসংখ্যা ২.৪% (৬,৮৫৮ জন) হ্রাস পেয়েছে ২০০২ থেকে ১৯৯২ জনগণনায়। [২]

সরকার[সম্পাদনা]

কমিউন হিসেবে, ভালপারাইসো হল একটি তৃতীয়-স্তরের চিলির প্রশাসনিক বিভাগ একটি মিউনিসিপ্যাল কাউন্সিল দ্বারা শাসিত, একজন আলকালডে যিনি প্রতি চার বছর অন্তর সরাসরি নির্বাচিত হন। ২০২১-২০২৪ এর অ্যালকাল্ড হলেন জর্জ শার্প ফাজার্ডোচিলির নির্বাচনী বিভাগগুলির মধ্যে, ভালপারাইসোকে চেম্বার অফ ডেপুটিজ প্রতিনিধিত্ব করেছেন জোয়াকুইন গডয় (আরএন) এবং অ্যালডো কর্নেজো ([ [খ্রিস্টান ডেমোক্রেটিক পার্টি|পিডিসি]]) ১৩ তম নির্বাচনী জেলার অংশ হিসাবে, জুয়ান ফার্নান্দেজ এবং আইলা দে পাসকুয়া। চিলির সিনেট ৬ষ্ঠ সিনেটরীয় নির্বাচনী এলাকা (ভালপারাইসো-কোস্ট)।

জেনারেল অগাস্টো পিনোচে-এর একনায়কত্বের শেষ বছরগুলিতে সান্তিয়াগো থেকে স্থানান্তরিত হওয়ার পর চিলির কংগ্রেস ভালপারাইসোর আলমেন্দ্রাল বিভাগে একটি আধুনিক ভবনে মিলিত হয়। যদিও কংগ্রেসের কার্যক্রম ১৯৮৭ সালে একটি রায়ের মাধ্যমে আইনত স্থানান্তরিত করা হয়েছিল, নবনির্মিত স্থানটি শুধুমাত্র ১৯৯০ সালে প্যাট্রিসিও আইলউইন সরকারের সময় কংগ্রেসের আসন হিসাবে কাজ করতে শুরু করেছিল।

অর্থনীতি[সম্পাদনা]

ভালপারাইসো বন্দর

প্রধান শিল্পের মধ্যে রয়েছে পর্যটন, সংস্কৃতি, শিপিং এবং মাল পরিবহন।

আনুমানিক ৫০টি আন্তর্জাতিক ক্রুজ জাহাজ ৪ মাসের চিলির গ্রীষ্মে ভালপারাইসোতে কল করে। ভালপারাইসো বন্দরটি কনটেইনার মাল পরিবহনের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং ওয়াইন, তামা এবং তাজা ফল সহ অনেক পণ্য রপ্তানি করে।

কন্টেইনার শিপিং পোর্ট

পরিবহন[সম্পাদনা]

মেট্রো ভালপারাইসো মানচিত্র
ঐতিহাসিক ট্রলিবাস


ভালপারাইসো মেট্রো চালু হয়েছিল ২৪ নভেম্বর ২০০৫ এ। এই সিস্টেমের সৃষ্টিতে ভালপারাইসো-সান্তিয়াগো রেলওয়ের অংশগুলি আপডেট করা জড়িত, যা মূলত ১৮৬৩ সালে নির্মিত হয়েছিল। ভালপারাইসো মেট্রো মেট্রোপলিটন উন্নতির তথাকথিত "চতুর্থ পর্যায়" ("কুয়ার্টা ইটাপা") গঠন করে। মেট্রো এখন ভালপারাইসো শহরের মূল অংশকে ভিনা দেল মার এবং অন্যান্য শহরের সাথে সংযুক্ত করেছে। এটি গ্রান ভালপারাইসোর বেশিরভাগ এলাকা বরাবর প্রসারিত, এবং এটি চিলিতে (সান্তিয়াগোর পরে) চালু থাকা দ্বিতীয় ভূগর্ভস্থ শহুরে রেল ব্যবস্থা, কারণ এতে একটি টানেল অংশ রয়েছে যা ভিনা দেল মার বাণিজ্যিক জেলা অতিক্রম করে। প্রস্তাবিত সান্তিয়াগো-ভালপারাইসো রেললাইন ভালপারাইসো এবং সান্তিয়াগোকে প্রায় 45 মিনিটের মধ্যে সংযুক্ত করবে।

ভালপারাইসোর মধ্যেই পাবলিক ট্রান্সপোর্ট প্রাথমিকভাবে বাস, ট্রলিবাস এবং ফুনিকুলার দ্বারা সরবরাহ করা হয়। বাসগুলি শহরের কেন্দ্রস্থল এবং অসংখ্য পাহাড় যেখানে বেশিরভাগ মানুষ বাস করে, সেইসাথে প্রতিবেশী শহরগুলিতে এবং আরও দূরবর্তী শহরগুলি দূর-দূরত্ব কোচ দ্বারা একটি দক্ষ এবং নিয়মিত পরিষেবা প্রদান করে। বাসগুলি বেশ কয়েকটি বেসরকারী কোম্পানি দ্বারা পরিচালিত হয় এবং আঞ্চলিক পরিবহন মন্ত্রণালয় দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা ভাড়া এবং রুট নিয়ন্ত্রণ করে। [১৫] ভালপারাইসো ট্রলিবাস ১৯৫২ সাল থেকে চালু রয়েছে, এবং ২০১৯ সালে এটি তার কিছু আসল যান ব্যবহার করে চলেছে, যা ১৯৫২ সালে পুলম্যান-স্ট্যান্ডার্ড কোম্পানি দ্বারা নির্মিত হয়েছিল, এবং পরবর্তীতে অর্জিত অন্যান্য যানবাহনের একটি ভাণ্ডার সহ।[১৬][১৭][১৮] ভালপারাইসোর কিছু পুলম্যান ট্রলিবাস আরও পুরনো, ১৯৪৬-৪৮ সালে নির্মিত, 1970-এর দশকে সান্তিয়াগো থেকে সেকেন্ডহ্যান্ড অধিগ্রহণ করা হয়েছিল। বেঁচে থাকা পুলম্যান ট্রলিবাসগুলি হল প্রাচীনতম ট্রলিবাসগুলি এখনও বিশ্বের যে কোনও জায়গায় স্বাভাবিক পরিষেবায় রয়েছে,[১৫][১৯]এবং ২০০৩ সালে চিলির সরকার ট্রলিবাসগুলি সম্মিলিতভাবে জাতীয় ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ ঘোষণা করেছিল।[১৫][২০]

ভালপারাইসোর রাস্তার অবকাঠামোর উন্নতি হয়েছে, বিশেষ করে "কুরুমা — প্লাসিলা — লা পোলভোরা" ফ্রিওয়ে বাইপাসের সমাপ্তির সাথে,[২১] যা ট্রাকগুলিকে একটি আধুনিক মহাসড়কের উপর দিয়ে এবং টানেলের মধ্য দিয়ে সরাসরি বন্দর সুবিধায় যাওয়ার অনুমতি দেবে, ঐতিহাসিক এবং ইতিমধ্যেই জনবহুল শহরের রাস্তায় গাড়ি না চালিয়ে। এছাড়াও, চিলির দ্বিতীয় বৃহত্তম বন্দর, সান আন্তোনিও এবং এর মধ্যবর্তী উপকূলীয় শহরগুলিকে (উদাহরণস্বরূপ, লেগুনা ভার্দে, কুইন্টে, আলগারোবো এবং ইসলা নেগ্রা) এর সাথে ভালপারাইসোকে সংযুক্ত করার রাস্তাগুলিও নির্মাণাধীন। ভালপারাইসো এবং সান্তিয়াগোর মধ্যে ভ্রমণ একটি আধুনিক টোল হাইওয়ে দিয়ে প্রায় ৮০ মিনিট সময় নেয়।

ভালপারাইসোতে অভ্যন্তরীণ যাত্রীবাহী বিমান পরিষেবাগুলি কুইন্টেরো বিমানবন্দরের মাধ্যমে সরবরাহ করা হয় যা শহর থেকে কিছুটা দূরে কিন্তু এখন ভাল রাস্তা দিয়ে পরিষেবা দেওয়া হয়। বেশিরভাগ বিদেশী দর্শনার্থী সান্তিয়াগোর মাধ্যমে বা ক্রুজ লাইনারে আসেন।

পোলাঙ্কো লিফট
আর্টিলেরিয়া ফানিকুলার রেলপথ

ফুনিকুলার[সম্পাদনা]

পাহাড়ের ঢালের কারণে ভালপারাইসোর আশেপাশের অনেক এলাকা গণপরিবহন দ্বারা দুর্গম। এই কারণেই "লিফট" শহরের উচ্চ অংশে প্ল্যান এর সাথে যোগাযোগ করার কাজটি করে থাকে, একটি শক্তিশালী ছুটির হাইলাইট ছাড়াও। একমাত্র লিফট যাকে সত্যিকার অর্থে বলা যেতে পারে, তা হল অ্যাসেনসর পোলাঙ্কো, কারণ এটি উল্লম্ব। এদিকে, বাকিগুলি কেবল কার তবে ঐতিহ্যগতভাবে এলিভেটর বলা হয়। এর মধ্যে বেশ কিছু ফুনিকুলার - স্থানীয়ভাবে যাকে বলা হয় অ্যাসেনসোরস - কেন্দ্রীয় এলাকা এবং পার্শ্ববর্তী পাহাড়ের নিম্ন ঢালের মধ্যে গণপরিবহন পরিষেবা প্রদান করে,[১৫] যার মধ্যে প্রথমটি (Ascensor Concepción, যা Ascensor Turri নামেও পরিচিত) ১৮৮৩ সালে খোলা হয়েছিল, যা বাষ্প দ্বারা পরিচালিত, এখনও চালু আছে।[২২][২৩][২৪] সেরো কর্ডিলেরা এলিভেটরটি ১৮৮৭ সালে নির্মিত হয়েছিল। ২৮টির মতো বিভিন্ন ফানিকুলার রেলওয়ে এক সময় বা অন্য সময়ে ভালপারাইসো পরিবেশন করেছে, যার মধ্যে ১৪টি ১৯৯২ সালে চালু ছিল[২৩] এবং ২০১০ সালে প্রায় ১২।

অ্যাসেনসর কন্সেপসান- ১৮৮৩ সালে নির্মিত

ভালপারাইসোতে পনেরটি লিফট রয়েছে যা ন্যাশনাল মনুমেন্টস কাউন্সিল কর্তৃক ঐতিহাসিক সৌধ ঘোষণা করেছে। পাঁচটি পৌরসভার সম্পত্তি এবং বাকি চারটি বেসরকারি কোম্পানির। এলিভেটরগুলো হল মিউনিসিপ্যাল ব্যারন, এল পেরাল, পোলাঙ্কো, কুইন ভিক্টোরিয়া এবং সেন্ট অগাস্টিন। বাকিদের জন্য, ফ্লোরিডা, প্রজাপতি এবং সন্ন্যাসী ন্যাশনাল লিফট কোম্পানি SA এর মালিকানাধীন লিফট; আর্টিলারি, কনসেপসিওন এবং পর্বতগুলি সোসাইটি অফ মেকানিক্যাল লিফটের অন্তর্গত ভালপারাইসো হোলি স্পিরিট, লাররাইন এবং ভিলাসেকা (মেরামতের জন্য বন্ধ) হল ভালপারাইসো লিফট কোম্পানি SA এর সম্পত্তি, এবং ডেইরি (আগুন বন্ধ করা) সোসাইটি অফ ডেইরি সেরো লিফটস লিমিটেডের অন্তর্গত৷

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে এর ২০০৩ সালের ঘোষণার অংশ হিসেবে, ভালপারাইসো এর বেশ কয়েকটি ফানিকুলার প্রতিস্থাপন ও রক্ষণাবেক্ষণের প্রতিশ্রুতি দিয়েছে। ফানিকুলারগুলিকে একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক নিদর্শন হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

ভালপারাইসো গণপরিবহন পরিসংখ্যান[সম্পাদনা]

ভালপারাইসো এবং ভিনা ডেল মার-এ পাবলিক ট্রানজিট দিয়ে যাতায়াতের জন্য গড় সময় ব্যয় করে, উদাহরণস্বরূপ, কর্মস্থলে এবং কর্মস্থল থেকে, সপ্তাহের দিনে ৬৮ মিনিট। ১৫% পাবলিক ট্রানজিট রাইডার, প্রতিদিন 2 ঘন্টার বেশি রাইড করেন। পাবলিক ট্রানজিটের জন্য স্টপ বা স্টেশনে লোকেদের অপেক্ষা করার গড় সময় 13 মিনিট, যেখানে ১৫% রাইডার প্রতিদিন গড়ে ২০ মিনিটের বেশি অপেক্ষা করে। পাবলিক ট্রানজিট সহ মানুষ সাধারণত একটি একক ট্রিপে রাইড করে গড় দূরত্ব 7 কিমি, যখন 12% একক পথে ১২ কিমি-র বেশি ভ্রমণ করে৷[২৫]

ভালপারাইসো বন্দর[সম্পাদনা]

ভালপারাইসো বন্দর ১০টি স্থানে বিভক্ত, ১-৫ এর দায়িত্বে দক্ষিণ প্যাসিফিক টার্মিনাল SA এবং ৬-১০ "ভালপারাইসো পোর্ট কোম্পানি । শেষ দুটিতে একটি ডক আছে এবং যাত্রীর জন্য ব্যবহার হয়।

ভালপারাইসো হল চিলি-এর প্রধান কন্টেইনার এবং যাত্রী বন্দর, বার্ষিক ১০ মিলিয়ন টন স্থানান্তর করে, এবং প্রায় ৫০টি ক্রুজ এবং ১৫০,০০০ যাত্রীদের পরিষেবা দেয়৷

]]
ভিউয়িং পয়েন্ট 21 de Mayo (মে ২১), আর্টিলারি হিল থেকে ভালপারাইসো বন্দরকে দেখা যাচ্ছে।]]

সংস্কৃতি[সম্পাদনা]

Biblioteca Santiago Severín

ভালপারাইসোর স্বর্ণযুগে (1848-1914), শহরটি প্রাথমিকভাবে ইউরোপ থেকে বিপুল সংখ্যক অভিবাসী পেয়েছিল।[২৬] অভিবাসী সম্প্রদায়গুলি শহরের উল্লেখযোগ্য স্থাপত্যে একটি অনন্য ছাপ রেখে গেছে। প্রতিটি সম্প্রদায় তাদের নিজস্ব গীর্জা এবং স্কুল তৈরি করেছিল, যখন অনেকে অন্যান্য উল্লেখযোগ্য সাংস্কৃতিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠা করেছিল। বৃটেন, জার্মানি এবং ইতালি থেকে সবচেয়ে বড় অভিবাসী সম্প্রদায়গুলি এসেছিল, প্রত্যেকেই তাদের নিজস্ব পাহাড়ি এলাকা গড়ে তুলেছে, যা আজকে জাতীয় ঐতিহাসিক জেলা বা "জোনাস টিপিকাস" হিসাবে সংরক্ষণ করা হয়েছে।

Arco Británico

২০ শতকের দ্বিতীয়ার্ধে, ভালপারাইসো একটি বড় পতনের সম্মুখীন হয়েছিল, কারণ ধনী পরিবারগুলি ঐতিহাসিক ত্রৈমাসিকটিকে কমিয়ে দিয়েছিল, ব্যস্ত সান্তিয়াগো বা কাছাকাছি ভিনা দেল মারে চলে গিয়েছিল। 1990-এর দশকের গোড়ার দিকে, শহরের অনেক অনন্য ঐতিহ্য হারিয়ে গিয়েছিল এবং অনেক চিলিবাসী শহর ছেড়ে দিয়েছে। কিন্তু ১৯৯০-এর দশকের মাঝামাঝি, ভালপারাইসোতে একটি তৃণমূল সংরক্ষণ আন্দোলন প্রস্ফুটিত হয়েছিল যেখানে আজকাল গ্রাফিতি শিল্পীদের দ্বারা তৈরি প্রচুর সংখ্যক ম্যুরাল রাস্তা, গলিপথ এবং সিঁড়িতে দেখা যায়।

দ্য ফান্ডাসিওন ভালপারাইসো (ভালপারাইসো ফাউন্ডেশন), উত্তর আমেরিকার কবি টড টেমকিন দ্বারা প্রতিষ্ঠিত, বড় আশেপাশের পুনঃউন্নয়ন প্রকল্পগুলি সম্পাদন করেছে; শহরের পর্যটন অবকাঠামো উন্নত করেছে; এবং শহরের জ্যাজ, জাতিগত সঙ্গীত এবং অপেরা উৎসব পরিচালনা করে; অন্যান্য প্রকল্পের মধ্যে। কিছু উল্লেখযোগ্য ভিত্তি প্রকল্পের মধ্যে রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ ট্রেইল,[২৭] Opera by the Sea,[২৮] and Chile's "Cultural Capital".[২৯] সাম্প্রতিক বছরগুলোতে, মিঃ টেমকিন এল মারকিউরিও দে ভালপারাইসো-তে তার প্রভাবশালী রবিবারের কলামটি ব্যবহার করেছেন অনেক বড় নীতিগত বিষয়ের পক্ষে কথা বলার জন্য, যেমন চিলির কংগ্রেসে একটি "লে ভালপারাইসো" (ভালপারাইসো আইন) তৈরি করা এবং সম্ভাব্যতা। ভালপারাইসোর প্রিয় ফানিকুলার লিফট সংরক্ষণের জন্য চিলির সরকারকে অবশ্যই অর্থায়নের নিশ্চয়তা দিতে হবে।

Facade of El Mercurio de ভালপারাইসো's publishing building in Calle Esmeralda

ভালপারাইসোর পত্রিকা, El Mercurio de Valparaiso (এল মার্কিউরিও দে ভালপারাইসো) বিশ্বের সবচেয়ে পুরানো স্প্যানিশ ভাষার প্রচলিত সংবাদপত্র ।

"ফান্ডাসিয়ন লুকাস" কার্টুনিস্ট রেঞ্জো আন্তোনিও জিওভান্নি পেচেনিনো রাগি (মঞ্চের নাম লুকাস) এর আঁকা ও চিত্রকর্ম রক্ষণাবেক্ষণ করে।[৩০] যারা উপসাগরকে উপেক্ষা করে একটি নতুন পুনরুদ্ধার করা বিল্ডিংয়ে জনপ্রিয় সংস্কৃতিতে ভালপারাইসোর প্রতীক হিসেবে এসেছেন।[৩১]

ভালপারাইসো তথাকথিত "স্কুল অফ ভালপারাইসো" এর বাড়িও, যেটি আসলে Pontificia Universidad Católica de ভালপারাইসো-এর স্থাপত্য ও নগরবাদ অনুষদ। "স্কুল অফ ভালপারাইসো" ছিল 1960 এবং 1970 এর দশকে দেশের সবচেয়ে পরীক্ষামূলক, আভান্ট-গার্ড এবং বিতর্কিত স্থাপত্য বিদ্যালয়গুলির মধ্যে একটি।

ভালপারাইসো প্রতি বছরের শেষ তিন দিনে লক্ষাধিক অংশগ্রহণকারীর অংশগ্রহণে একটি প্রধান উত্সব হয়। উৎসবের সমাপ্তি হয় "সমুদ্রের ধারে নববর্ষ" আতশবাজি শো, যা সমগ্র লাতিন আমেরিকার বৃহত্তম, যেখানে উপসাগরের দৃশ্যের সাথে উপকূলরেখা এবং পাহাড়ের ধারে পূর্ণ এক মিলিয়ন পর্যটক উপস্থিত ছিলেন। যদিও সবাই একে ভালপারাইসো আতশবাজি বলে, আসলে এটি একটি আতশবাজি প্রদর্শন যা ভালপারাইসো থেকে, ভিনা দেল মার এবং কনকন পর্যন্ত উপকূলের একটি বড় অংশে চলছে।

২০০৩ সালে, চিলির কংগ্রেস ভালপারাইসোকে "চিলির সাংস্কৃতিক রাজধানী" এবং দেশটির নতুন সাংস্কৃতিক মন্ত্রণালয়ের আবাস হিসেবে ঘোষণা করে।

ভালপারাইসো বিভিন্ন শহুরে রাতের জীবন কার্যক্রম অফার করে। প্লাজা সোটোমায়রের কাছে ঐতিহ্যবাহী বার এবং নাইটক্লাবগুলি পাওয়া যাবে। ভালপারাইসো-এর একটি প্রাণবন্ত নির্দেশিকা কেয়েটানো ব্রুল-এর উপন্যাসে পাওয়া যাবে, ব্যক্তিগত গোয়েন্দা যিনি সেরো কনসেপসিওন-এর মনোরম প্যাসেও গেরভাসোনির ভিক্টোরিয়ান বাড়িতে থাকেন।

স্বাস্থ্য ব্যবস্থা[সম্পাদনা]

জনস্বাস্থ্য ব্যবস্থা মূলত প্ল্যানে অবস্থিত হাসপাতাল কার্লোস ভ্যান বুরেন এবং সেন্ট রোক হিলে অবস্থিত হাসপাতাল ভালপারাইসো (আধিকারিকভাবে হাসপাতাল এডুয়ার্ডো পেরেইরা) এর উপর নির্ভর করে। এছাড়াও Universidad de Chile-এর ক্লিনিকা বারন, হাসপাতাল আলেমান (বন্ধ হওয়ার কারণে), এবং প্লেয়া আনচা পাহাড়ের প্রাক্তন নেভাল হাসপাতালের মতো বেশ কয়েকটি ক্লিনিক রয়েছে।

খেলাধুলা[সম্পাদনা]

ভালপারাইসোতে সাইকেল রুটের ক্রমবর্ধমান নেটওয়ার্ক সহ বেশ কয়েকটি পাবলিক স্পোর্টস ভেন্যু এবং সুবিধা রয়েছে।[৩২]

  • ক্লাব দেপোর্টিভো প্লেয়া আঞ্চা (প্লায়া আঞ্চা স্পোর্টস ক্লাব), এভিপ্লেয়া আনচা ৪৫১, সেরো প্লেয়া আনচাতে অবস্থিত। [৩৩] ১৯১৯ সালে শুরু এবং ফুটবল পিচ, টেবিল ফুটবল, বাস্কেটবল এবং টেনিস কোর্ট, দুটি সুইমিং পুল এবং একটি ছোট জিম রয়েছে। টেনিস এবং সাঁতারের পাঠ স্থানীয় টুর্নামেন্টের পাশাপাশি ক্লাবে অনুষ্ঠিত হয় এবং গ্রীষ্মে পুলটি বিনোদনমূলকভাবে ব্যবহার করা যেতে পারে।
  • 'কমপ্লেজো দেপোর্টিভো এস্কুয়েলা নেভাল' (নেভাল স্কুল স্পোর্টস সেন্টার), জেনারেল হোনতানেদা, সেরো প্লেয়া আনচাতে অবস্থিত,[৩৪] একটি উত্তপ্ত সুইমিং পুল এবং ইনডোর ভলিবল, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, জুডো এবং ফেন্সিং এরিয়া সহ অলিম্পিক-মান আধুনিক সুবিধা প্রদান করে। এটিতে রাগবি, ফুটবল এবং টেনিসের জন্য উপযুক্ত বিস্তৃত বহিরঙ্গন ক্রীড়া সুবিধা রয়েছে।
২০১১ সালে এস্তাদিও ইলিয়াস ফিগুয়েরো ব্র্যান্ডার এর প্রধান প্রবেশদ্বার
  • "এস্তাদিও ইলিয়াস ফিগুয়েরো ব্র্যান্ডার" (পূর্বে চিলেডেপোর্টেস আঞ্চলিক স্টেডিয়াম) হোন্টেনদা এবং সুবিদা কারভালো, সেরো প্লেয়া আনচা-র সংযোগস্থলে অবস্থিত।[৩৫] এই স্টেডিয়ামটি স্থানীয় ফুটবল দলের সাথে ঐতিহাসিক যোগসূত্র রয়েছে, সান্তিয়াগো ওয়ান্ডারার্স, চিলির প্রাচীনতম পেশাদার ফুটবল দল যা ১৫ আগস্ট, ১৮৯২ তারিখে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৩১ সালে নির্মিত, এটি ১৮,৫০০ জন লোক ধারণ করে।[৩৬] এবং একটি অ্যাথলেটিক্স এবং সাঁতারের স্থান হিসাবেও কাজ করে।
  • ফর্টিন প্রাট (ফোর্ট প্রাট), রসন ৩৮২, আলমেন্দ্রালে অবস্থিত,[৩৭] এটি একটি ঐতিহাসিক বাস্কেটবল ভেন্যু, যেখানে ১৯৫০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ভালপারাইসো বাস্কেটবলের "স্বর্ণযুগ" হোস্ট করা হয়েছে। ফোর্ট প্রাট অনেক স্থানীয় হ্যান্ডবল, টেবিল টেনিস এবং বক্সিং চ্যাম্পিয়নশিপও আয়োজন করেছে। এটি শিশুদের ক্লাস এবং একটি জিম অফার করে এবং ভালপারাইসো বাস্কেটবল অ্যাসোসিয়েশন মিউজিয়ামেরও বাড়ি।
  • মুয়েল দেপোর্তিভো কুরাউমা ভালপারাইসো থেকে ২০ মিনিটের দূরত্বে লেক পেনিউলাস এভিনিউ বোর্দে লেগুনা এবং কুরাউমায় অবস্থিত।[৩৮] ১৯৫ কিমি লেগুনের শান্ত জল রোয়িং, কায়াকিং, ফিশিং এবং বোটিংকে অনুমতি দেয়। এটিকে ২০১৪ দক্ষিণ আমেরিকান গেমস-এর ভেন্যু হিসেবেও বেছে নেওয়া হয়েছে। লেগুনের চারপাশে ক্যাম্পিং সাইট, সাইকেল এবং হাইকিং ট্রেইল এবং পেন্টবল এবং ক্যানোপি সুবিধা রয়েছে।[৩৯]
  • পুয়ের্তো দেপোর্তিভো ভালপারাইসো[৪০] মুয়েল ব্যারন, বর্ডেমার সেন্ট্রো তে অবস্থিত,[৪১] একটি জলক্রীড়া কেন্দ্র যা পালতোলা, কায়াকিং এবং স্কুবা ডাইভিং পাঠ প্রদান করে এবং "ভালপো সাব" প্রোগ্রামটি হোস্ট করে যা এলাকার পানির নিচের ঐতিহ্য সংরক্ষণ করতে চায়, শিক্ষামূলক ট্যুর এবং উপসাগর বরাবর জাহাজ ভাঙার অভিযানের প্রস্তাব দেয়। পুয়ের্তো দেপোর্টিভো ভালপারাইসো ভালপারাইসো উপসাগরে ইকোট্যুরিজমের প্রচারের কর্মসূচিও পরিচালনা করে এবং পাঠদানকারী লোকদের জন্য সরঞ্জাম ভাড়া দেয়। এটিতে একটি ইন্টারেক্টিভ রুম রয়েছে যা জলের নিচের ঐতিহ্যের তথ্য দেখায়।
  • ভেলোড্রোমো রবার্তো প্যারা[৪২] ক্লাব দেপোর্তিভো প্লেয়া আনচা এর বিপরীতে অবস্থিত এবং এটি এর বিস্তৃত কমপ্লেক্সের অংশ। ভেলোড্রোমে একটি সাইকেল ট্র্যাক, টেবিল ফুটবল এবং হ্যান্ডবল এবং বাস্কেটবল কোর্ট রয়েছে। এর সকল সুযোগ-সুবিধা পাবলিক ভাড়ার জন্য উপলব্ধ।

ভালপারাইসো ছিল অফিসিয়াল ১৯৫৯ বাস্কেটবল বিশ্বকাপ এর অন্যতম আয়োজক শহর, যেখানে চিলি ব্রোঞ্জ পদক জিতেছিল।

ইকুইক এর বীরদের স্মৃতিস্তম্ভ সহ প্লাজা সোটোমায়র

"ভালপারাইসো ডাউনহিল"[৪৩] একটি পর্বত সাইকেল রেস যা ফেব্রুয়ারিতে হয়। রাইডাররা শহরের রাস্তায় দৌড়ে ধাপ এবং গলির মধ্য দিয়ে, র‌্যাম্পের মধ্য দিয়ে তাদের নিজস্ব পথ খুঁজে বের করে এবং "প্ল্যান" (ভালপারাইসোর "নিচুভূমি") এ লাফ দেয়।

ভালপারাইসো ডাউনহিলকে চপ এমটিবি "সকলের মধ্যে সবচেয়ে পাগল শহুরে উতরাই জাতি" হিসাবে বর্ণনা করেছে।[৪৪]

২০০৫ সাল থেকে, শহরে ৫ কিমি, ১০ কিমি, ২১ কিমি এবং ম্যারাথন দূরত্ব সহ একটি ধারাবাহিক দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রেসটি Muelle Baron এ শুরু হয় এবং কোর্সটি সমুদ্রের তীরে চলে, বিভিন্ন স্থাপত্য এবং ভৌগলিক ল্যান্ডমার্ক অতিক্রম করে।[৪৫]

২০১৪ ডাকার র‍্যালি-এর চূড়ান্ত পর্যায়টি ঐতিহাসিক ভবন দ্বারা ঘেরা পুরানো শহরের কেন্দ্রস্থলে ভালপারাইসোর প্লাজা সোটোমায়র-এ শেষ হয়। ইগনাসিও ক্যাসালে, ২০১৪ কোয়াড বিভাগে চিলির বিজয়ী, এখানে ভালপারাইসোর রাস্তায় জনতা দ্বারা উল্লাসিত হয়েছিল।[৪৬]

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

প্রাথমিক বিদ্যালয় স্তরে, ভালপারাইসো এই অঞ্চলের সবচেয়ে প্রতীকী স্কুলগুলির একটিকে নিয়ে গর্ব করে, যেমন লিসিও এডুয়ার্ডো দে লা বাররা এবং সেলসিয়ান কলেজ ভালপারাইসো। শহরের স্কুলগুলির অন্যান্য ল্যান্ডমার্কগুলি হল খ্রিস্টান স্কুলের মেরি হেল্প, সান রাফায়েল সেমিনারি, লিসি জিন ডি'আলেমবার্ট, কোলেজিও সান পেদ্রো নোলাস্কো, স্কুওলা ইতালিয়ানা আর্তুরো ডেল' ওরো এবং ডয়েচে শুলে ভালপারাইসো , অন্যদের মধ্যে. পরিকল্পনায় নাম করা অনেক স্কুল সরাসরি শহরে অবস্থিত, বিশেষ করে আলমেন্দ্রাল পাড়ায়।[৪৭]

এছাড়াও, ভালপারাইসো ছিল ইউরোপীয় উপনিবেশ দ্বারা প্রতিষ্ঠিত অনেক প্রাইভেট স্কুলের জন্মস্থান, যেমন জার্মান স্কুল, অ্যালায়েন্স ফ্রাঙ্কেস, ম্যাকে কলেজ (বর্তমানে ভিনা ডেল মার এর প্রতিবেশী রিসোর্টে অবস্থিত) এবং কলেজ অফ দ্য সেক্রেড। হার্টস অফ ভালপারাইসো, যেটি ১৮৩৭ সাল থেকে পরিচালিত হচ্ছে দক্ষিণ আমেরিকার প্রাচীনতম প্রাইভেট স্কুল।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান[সম্পাদনা]

ভালপারাইসোতে উচ্চ শিক্ষার অনেক প্রতিষ্ঠান রয়েছে, যার মধ্যে চিলির কিছু গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় রয়েছে, যেগুলিকে বলা হয় "ঐতিহ্যগত বিশ্ববিদ্যালয়", যেমন পন্টিফিক্যাল ক্যাথলিক ইউনিভার্সিটি অফ ভালপারাইসো, ভালপারাইসো বিশ্ববিদ্যালয়, প্লায়া আনচা বিশ্ববিদ্যালয় এবং ফেদেরিকো সান্তা মারিয়া টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়। এই শেষের প্রধান বিল্ডিংটি শহরের বেশিরভাগ অংশ থেকে দৃশ্যমান, কারণ এটি 'সেরো প্লেসেরেস' পাহাড়ের সামনে অবস্থিত এবং এর বৈশিষ্ট্যযুক্ত টিউডর গথিক এবং রেনেসাঁ স্থাপত্য রয়েছে। শহরে বিভিন্ন আকার, গুণমান এবং ফোকাসের অনেকগুলি অপ্রচলিত কলেজ রয়েছে।[৪৮]

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আদ্যক্ষর ধরণ
ফেদেরিকো সান্তা মারিয়া টেকনিক্যাল ইউনিভার্সিটি ১৯৩১ UTFSM/USM বেসরকারি বিশ্ববিদ্যালয়

প্রথাগত

ভালপারাইসোর পন্টিফিক্যাল ক্যাথলিক বিশ্ববিদ্যালয় ১৯২৫ UCV/PUCV বেসরকারি বিশ্ববিদ্যালয়

প্রথাগত

প্লেয়া আনচা ইউনিভার্সিটি অফ এডুকেশনাল সায়েন্সেস ১৯৪৮ UPLA সরকারি বিশ্ববিদ্যালয়
ভালপারাইসো বিশ্ববিদ্যালয় ১৯৮১ UV সরকারি বিশ্ববিদ্যালয়

উল্লেখযোগ্য বাসিন্দা[সম্পাদনা]

ভালপারাইসো হল অনেক ঐতিহাসিকভাবে উল্লেখযোগ্য ব্যক্তিত্বের জন্মস্থান :

এটি চিলির কবি পাবলো নেরুদা, নিকারাগুয়ান কবি রুবেন দারিও এবং আমেরিকান কবি মেরিয়ন ম্যানভিল পোপ এর মতো অনেক লেখকের বাসস্থানও হয়েছে।

পুয়ের্তো রিকান স্বাধীনতাপন্থী নেতা সেগুন্দো রুইজ বেলভিস 1867 সালের নভেম্বরে শহরে মারা যান।

ধর্ম[সম্পাদনা]

যমজ শহর - বোন শহর[সম্পাদনা]

ভালপারাইসো হল যমজ এর সাথে:[৫৩]

অংশীদারিত্ব[সম্পাদনা]

ভালপারাইসো এর সাথে সহযোগিতা করে:[৫৩]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (স্পেনীয়) "Municipality of ভালপারাইসো"। ৩০ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ নভেম্বর ২০১০ 
  2. (স্পেনীয়) Instituto Nacional de Estadísticas
  3. "ভালপারাইসো Article"। ১৫ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৩ 
  4. Couyoumdjian, Juan Ricardo (২০০০)। "EL ALTO COMERCIO DE VALPARAISO Y LAS GRANDES CASAS EXTRANJERAS, 1880-1930: UNA APROXIMACION"Historia (Santiago)33: 63–99। আইএসএসএন 0717-7194ডিওআই:10.4067/S0717-71942000003300002 
  5. Edmundson, William (২০০৯)। A History of the British Presence in Chile: From Bloody Mary to Charles Darwin and the Decline of British Influence। New York: Palgrave MacMillan। পৃষ্ঠা 110–115। আইএসবিএন 9780230114838 
  6. Couyoumdjian, Juan Ricardo (২০০০)। "EL ALTO COMERCIO DE VALPARAISO Y LAS GRANDES CASAS EXTRANJERAS, 1880-1930: UNA APROXIMACION"Historia (Santiago)33: 63–99। আইএসএসএন 0717-7194ডিওআই:10.4067/S0717-71942000003300002 
  7. "Chile declares disaster as deadly fire storms historic port city Chile declares disaster as deadly fire storms historic port city"businesslive.co.za (ইংরেজি ভাষায়)। ১৩ এপ্রিল ২০১৪। ১৬ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২০ 
  8. "Yahoo!"। news.yahoo.com। ২০১০-০৩-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৭-০৫ 
  9. মার্টল্যান্ড, স্যামুয়েল। 2007।"Reconstructing the City, Constructing the State: Government in ভালপারাইসো after the Earthquake of 1906," Hispanic American Historical Review 87, no. 2: 221–254. Academic Search Premier, EBSCOhost (accessed September 13, 2008)
  10. "Información climatológica de estaciones chilenas-Chile Centro" (স্পেনীয় ভাষায়)। Universidad de Chile। ২০১৩-০৬-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৯-০৩ 
  11. "Climatology Maps: Wet days (RR>=1 mm)"। Centro Internacional para la Investigación del Fenómeno de El Niño। জুলাই ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৩, ২০১৫ 
  12. "Indices data: Minimum of daily minimum temperature and Maximum of daily maximum temperature"। Centro Internacional para la Investigación del Fenómeno de El Niño। ডিসেম্বর ৮, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১২, ২০১৫ 
  13. "ভালপারাইসো Climate Guide to the Average Weather & Temperatures with Graphs Elucidating Sunshine and Rainfall Data & Information about Wind Speeds & Humidity"। Climate & Temperature। ২০১১-১১-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৩-০৬ 
  14. See also Funicular railways of ভালপারাইসো for the range of total numbers and active numbers, given from different sources.
  15. Webb, Mary (ed.) (2009). Jane's Urban Transport Systems 2009–2010, pp. 65–66. Coulsdon (UK): Jane's Information Group. আইএসবিএন ৯৭৮-০-৭১০৬-২৯০৩-৬.
  16. Trolleybus Magazine No. 344 (March–April 2019), p. 68. আইএসএসএন 0266-7452.
  17. The Trolleybuses of ভালপারাইসো, Chile ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৯-০৪-১২ তারিখে (detailed history). Allen Morrison. 2006. Retrieved 2019-04-07.
  18. Ossandón, Javier (১ এপ্রিল ২০১৪)। "Diez trolebuses de origen suizo modernizarán la flota porteña" [Ten trolleybuses from Switzerland modernize the ভালপারাইসো fleet]। El Mercurio (স্পেনীয় ভাষায়)। পৃষ্ঠা 8। ২০১৭-০৭-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৩-২৮ 
  19. Trolleybus Magazine No. 281 (September–October 2008), p. 110. আইএসএসএন 0266-7452.
  20. "Quince troles porteños so monumentos históricos (15 ভালপারাইসো trolleys are historic monuments)"La Estrella (স্পেনীয় ভাষায়)। ২৯ জুলাই ২০০৩। ২০১৬-০৩-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৩-২৮ 
  21. ""Curauma — Placilla — La Pólvora""। ২০০৭-০৬-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১১-২৭ 
  22. Paredas R., Alexis (৪ এপ্রিল ২০১৯)। "El ascensor más antiguo del Puerto reabre con marcha blanca y gratuito" [The oldest funicular in ভালপারাইসো reopens with commissioning and free service]। এল মারকিউরিও (স্পেনীয় ভাষায়)। পৃষ্ঠা 4। ২০১৯-০৪-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৪-০৭ 
  23. Morrison, Allen (1992). The Tramways of Chile ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৯-০৬-০৩ তারিখে, pp. 31–32. New York: Bonde Press. আইএসবিএন ০-৯৬২২৩৪৮-২-৬.
  24. Ascensor Concepción ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-০৯-২৫ তারিখে (Spanish). Capital Cultural. Retrieved 2010-09-08.
  25. "ভালপারাইসো y Viña del Mar Public Transportation Statistics"। Global Public Transit Index by Moovit। আগস্ট ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৯, ২০১৭  Material was copied from this source, which is available under a Creative Commons Attribution 4.0 International License.
  26. "Immigration"This is Chile (ইংরেজি ভাষায়)। ২০১৪-০৩-১১। ২০১৯-০২-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০২-২০ 
  27. "Sendero Bicentenario"। ২০০৪-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৫-২৪ 
  28. "Ópera en el Mar"। ২০০৬-১০-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৫-২৪ 
  29. AyerViernes S.A.। "Capital Cultural"। Capitalcultural.cl। ২০১১-০৭-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৪-১৭ 
  30. Fundacion LUKAS. via web.archive.org
  31. Bienvenidos al Cerro Concepción de ভালপারাইসো via web.archive.org
  32. Cycle route ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved on February 07,02014
  33. Club Deportivo Playa Ancha (Playa Ancha sports club) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  34. Complejo Deportivo Escuela Naval (Navy School Sports Centre) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  35. Estadio Regional Chiledeportes via web.archive.org
  36. "Stadiums in Chile"। Worldstadiums.com। ২০০১-১২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-২১ 
  37. Fortín Prat (Fort Prat) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  38. মুয়েল দেপোর্তিভো কুরাউমা ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  39. Ecoturismo Peñuelas ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০২-২৬ তারিখে www.lagopenuelas.com retrieved February 08, 2014
  40. পুয়ের্তো দেপোর্তিভো ভালপারাইসো website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০২-২৪ তারিখে retrieved on February
  41. পুয়ের্তো দেপোর্তিভো ভালপারাইসো ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  42. Velódromo Roberto Parra ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০৬ তারিখে ciudaddevalparaiso.cl retrieved February 07, 2014
  43. চিলিতে ডাউনহিল বাইক রেস তার সেরা উন্মাদনা ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-০১ তারিখে by Justin Delaney, Gadling.com on Mar 3, 2011 at 3:30 pm retrieved February 08, 2014
  44. ভালপারাইসো – still the craziest urban downhill race of them all! ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০২-২৭ তারিখে chopmtb.com/ JCW, retrieved on FEBRUARY 25, 2013
  45. "Maratón Valparaiso" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০১-০৯ তারিখে maratonvalparaiso.cl retrieved February 08, 2014
  46. Minuto a Minuto El Rally Dakar 2014 llega a su fin en ভালপারাইসো ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০২-২৩ তারিখে www.24horas.cl/ ALONSO SÁNCHEZ MONCLOA January 18, 2014, retrieved on February 08, 2014
  47. "Escuelas y liceos" (স্পেনীয় ভাষায়)। Corporación Municipal ভালপারাইসো। ২৫ মে ২০১৮। ৯ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২০ 
  48. "Universidades de Valparaiso (Privadas y Estatales Públicas)"altillo.com (স্পেনীয় ভাষায়)। ২৬ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২০ 
  49. Marsia Alexander-Clarke (২০০৩)। "Marsia Alexander-Clarke, Video Artist"। ২০১২-০৩-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-২৪ 
  50. "El Mercurio"। Mercuriovalpo.cl। ২০১০-০৮-০৪। ২০১২-০৪-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০১-০৭ 
  51. "deslumbra a Europa"। Estrellavalpo.cl। ২০১০-০৮-০৪। ২০১২-০৪-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০১-০৭ 
  52. "24 Horas – Tenor Giancarlo Monsalve visita ভালপারাইসো"। 24horas.cl। সংগ্রহের তারিখ ২০১২-০১-০৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  53. "Ciudades Hermanas"vregion.cl (স্পেনীয় ভাষায়)। Región de ভালপারাইসো। ২০২০-০৬-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৮ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি