ভারতে মৎস্য শিকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাছ ধরার নৌকা
কেরালার কোল্লামের কাছে মাছ ধরার নৌকা

ভারতে মৎস্য উৎপাদন এর খাতের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকান্ডে প্রায় ১৪৫ লাখ লোক নিয়োজিত আছে এমন একটি বড় শিল্প। মৎস্য চাষ এবং উৎপাদনে সারা পৃথিবীতে ভারত তৃতীয় স্থানে আছে, চীন এবং ইন্দোনেশিয়ার পরেই।  ভারতের জিডিপি র  ১.০৭ % মৎস্য উদপাদন থেকে আসে।  মৎস্য রপ্তানি থেকে ৩৩৪.৪১ বিলিয়ন ভারতীয় টাকা আয় হয়।  শতকরা ৫৫% মাছ মিষ্টি জলাশয় থেকে আসে।

মৎস্য, পশুপালন ও গবাদিপশু মন্ত্রণালয়ের মতে, ১৯৫০-১৯৫১ সালে মাছের উৎপাদন ৭.৫২ লক্ষ টন থেকে ২০১৮-২০১৯ সালে ১২৫.৯0 লক্ষ টন বেড়েছে, সতেরগুণ বেড়েছে। প্রতি বছর, ভারত ১০ জুলাই জাতীয় মাছ চাষি দিবস হিসাবে পালন করে। কেরালায় কুইলাণ্ডি বন্দরটি এশিয়ার বৃহত্তম ফিশিং হারবার। এটি দীর্ঘতম ব্রেকওয়াটার রয়েছে ।

ভারতের সামুদ্রিক উপকূলরেখা ৭৫১৬ কিলোমিটার (৪৬৭০ মাইল), ৩৮২৭ ধীবর গ্রাম এবং ১৯১৪ টি পুরোদস্তুর ছোট ও বড় মৎস্য বন্দর ও কেন্দ্র আছে।  ভারতের মিষ্টি জলাশয় এর মধ্যে ১৯৫,২০১ কিলোমিটার (১২১,৩০০ মাইল) নদী এবং খাল, ২.৯ মিলিয়ন হেক্টর ক্ষুদ্র ও প্রধান জলাশয়, ২.৪ মিলিয়ন হেক্টর পুকুর এবং হ্রদ এবং প্রায় ০.৮ মিলিয়ন হেক্টর বন্য সমতল জলাভূমি এবং জলাশয় নিয়ে গঠিত।

মানব ইতিহাসের একেবারে আদিকালেও মাছ মানুষের খাদ্য হিসেবে জনপ্রিয় ছিল। কৌটিল্যের অর্থশাস্ত্রে মাছ চাষের কথা জানা যায়।  কয়েক শতাব্দী ধরে, ভারতের ছোট পুকুরে মাছের সংস্কৃতির একটি প্রচলিত রীতি রয়েছে। মাছ ভারত ও বাংলাদেশের বাঙালিদের কাছে অতি প্রিয়। মাছ আর ভাত ছাড়া বাঙালির খাবার সম্পূর্ণ হয় না, তার তৃপ্তি মেটে না। অনাদিকাল থেকে মাছ এবং ভাতের উপর বাঙালিদের নির্ভরতার কারণে বাঙালিদের পরিচয় হয়েছে ‘মাছে ভাতে বাঙালি’।

আইন ও বিধি[সম্পাদনা]

জাতীয় আইনগুলির মধ্যে ব্রিটিশ আমলের ভারতীয় মৎস্য আইন, ১৮৯৭ এখনো প্রযোজ্য যা জলে বিষ প্রয়োগ করে এবং বিস্ফোরক ব্যবহার করে মাছ হত্যার জন্য শাস্তি দেয়এছাড়াও পরিবেশ সংরক্ষণ আইন ১৯৮৬, ভারতের মৎস্য ও জলজ শিল্পকে প্রভাবিত করে পরিবেশ সম্পর্কিত সমস্ত বিষয়, জল (দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন ১৯৭৪ এবং বন্যপ্রাণী সুরক্ষা আইন বিরল প্রজাতির মাছের মাছ ধরা রোধ করে।

ভারতের মৎস্য গবেষণা ও প্রশিক্ষণ সংস্থাগুলি কেন্দ্রীয় এবং রাজ্য সরকার দ্বারা সমর্থিত। প্রধান মৎস্য গবেষণা অধীনে অপারেটিং প্রতিষ্ঠান কৃষি গবেষণা ইন্ডিয়ান কাউন্সিল হয় ভারতের মৎস্য সার্ভে, কেন্দ্রীয় মেরিন ফিশারিজ রিসার্চ ইন্সটিটিউট এ কোচি, মৎস্য শিক্ষা সেন্ট্রাল ইনস্টিটিউট এ মুম্বাই, সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইন্সটিটিউট এ ব্যারাকপুর, পশ্চিমবঙ্গ, কলকাতার কেন্দ্রীয় ফিশারি কর্পোরেশন, বেঙ্গালুরুতে ফিশারিসের সেন্ট্রাল ইনস্টিটিউট ইনস্টিটিউট এবং কেরালার কোচিতে সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফিশারি টেকনোলজি। এছাড়াও মুম্বাইয়ের সেন্ট্রাল ফিশারি এডুকেশন ইনস্টিটিউট মৎস্য প্রশিক্ষণ দেওয়া হয়, যাদের উত্তর প্রদেশের ব্যারাকপুর এবং তেলেঙ্গানার হায়দরাবাদে আনুষঙ্গিক প্রতিষ্ঠান রয়েছে।

ভারতে শীর্ষস্থানীয় মাছ উৎপাদনকারী রাজ্য, ২০১৭–২০১৮
র‌্যাঙ্ক [১] রাষ্ট্র মোট উৎপাদন (লক্ষ মেট্রিক টন)
অন্ধ্র প্রদেশ ৩৪.৫
পশ্চিমবঙ্গ ১৮.৪২
গুজরাত ১৫.৪৫
কেরালা ১৫.৩৫
তামিলনাড়ু ৮.৮২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "India's fish production pegged at 12.6 million tonnes in '17-18"। ১৯ সেপ্টেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০২০