ভারতের রাজনৈতিক দলসমূহের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভারতের রাজনৈতিক দলগুলির তালিকা থেকে পুনর্নির্দেশিত)

ভারতের জাতীয় ও রাজ্য ও জেলা পর্যায়ের দলগুলির স্বীকৃতি সহ একটি বহুদলীয় ব্যবস্থা রয়েছে। ভারতের নির্বাচন কমিশন (নির্বাচন কমিশন) কর্তৃক পর্যায়ক্রমে এই অবস্থা পর্যালোচনা করা হয়। অন্যান্য রাজনৈতিক দল যারা স্থানীয়, রাজ্য বা জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় তাদের ভারতের নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত হতে হবে। নিবন্ধিত দলগুলিকে বস্তুনিষ্ঠ মানদণ্ডের উপর ভিত্তি করে স্বীকৃত জাতীয় বা রাজ্য স্তরের দল হিসেবে উন্নীত করা হয়। একটি স্বীকৃত দল একটি সংরক্ষিত দলের প্রতীক, রাষ্ট্র পরিচালিত টেলিভিশন এবং রেডিওতে বিনামূল্যে সম্প্রচারের সময়, নির্বাচনের তারিখ নির্ধারণের একটি আলোচনা এবং নির্বাচনী বিধি মালা নির্ধারণে মতপ্রদানের মত সুবিধা ভোগ করে।

এই তালিকা ২০১৯ ভারত সাধারণ নির্বাচন এবং বিধানসভা নির্বাচন অনুযায়ী এবং রাষ্ট্র বা জাতীয় পার্টির মর্যাদা উচ্চাকাঙ্ক্ষী যে কোন দলকে অবশ্যই সংশ্লিষ্ট মানদণ্ডের অন্তত একটি পূরণ করতে হবে। উপরন্তু, জাতীয় এবং রাজ্য দলগুলিকে পরবর্তী সকল লোকসভা বা রাজ্য নির্বাচনের জন্য এই শর্তগুলি পূরণ করতে হবে, অন্যথায় তারা তাদের মর্যাদা হারাবে। ভারতের নির্বাচন কমিশনের সর্বশেষ প্রকাশনা অনুযায়ী, নিবন্ধিত দলের সংখ্যা ছিল ২৫৯৮টি, যার মধ্যে ৮টি জাতীয় দল, ৫২টি রাষ্ট্রীয় দল এবং ২৫৩৮টি অস্বীকৃত দল রয়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সকল নিবন্ধিত দলকে নির্বাচন কমিশন কর্তৃক প্রস্তাবিত উপলব্ধ প্রতীকের তালিকা থেকে একটি প্রতীক বেছে নিতে হবে। জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল, দিল্লি ও পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চলসহ দেশের ২৮টি রাজ্য সরকার নির্বাচন করেছে যদি না কিছু শর্তে রাষ্ট্রপতির শাসন আরোপ করা হয়।

জাতীয় দলসমূহ[সম্পাদনা]

একটি নিবন্ধিত দল শুধুমাত্র একটি জাতীয় দল হিসেবে স্বীকৃত হয় যদি এটি নিম্নলিখিত তিনটি শর্তের যে কোন একটি পূরণ করে:[১]

  1. একটি দলকে অন্তত তিনটি ভিন্ন রাজ্য থেকে লোকসভায় ২% আসন জিততে হবে[২]
  2. দলটিকে লোকসভা বা বিধানসভার নির্বাচনে যে কোন চার বা ততোধিক রাজ্যে ৬% ভোট এবং উপরন্তু চারটি লোকসভা আসনে জয়লাভ করতে হবে।
  3. একটি দল চারটি রাজ্যে একটি রাজ্য দল হিসেবে স্বীকৃতি পায়।.
৮টি স্বীকৃত জাতীয় দল[৩][৪]
নাম সংক্ষিপ্ত নাম প্রতিষ্ঠা বছর প্রতিষ্ঠাতা দলের নেতা দলের প্রতীক সদর দপ্তর
বহুজন সমাজ পার্টি বিএসপি ১৯৮৪
হাতি
হাতি
১২, গুরুধারা রাকাবগঞ্জ রোড,

নয়াদিল্লি - ১১০০০১

ভারতীয় জনতা পার্টি বিজেপি ১৯৮০ ১১ অশোক রোড,

নয়াদিল্লি – ১১০০০১

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) সিপিআইএম ১৯৬৪ 27-29, A. K. Gopalan Bhavan, Bhai Vir Singh Marg, New Delhi-110001 (Delhi)
ভারতীয় জাতীয় কংগ্রেস কংগ্রেস ১৮৮৫ 24, Akbar Road, New Delhi-110001 (Delhi)
জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি এনসিপি ১৯৯৯ 10, Bishambhar Marg, New Delhi-110001 (Delhi)
ন্যাশনাল পিপলস পার্টি[E] এনপিপি ২০১৩ M.G. Avenue, Floor, MDU Building, Imphal- 795001 (Manipur)


রাজ্যস্তরের দলসমূহ[সম্পাদনা]

দলের নাম সংক্ষিপ্ত নাম প্রতিষ্ঠার বছর প্রধান নেতা/নেত্রী রাজ্য
সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম AIADMK ১৯৭২ জে. জয়ললিতা তামিলনাড়ু, পুদুচেরি
ভারত মাতা পার্টি VMP ১৯৯৯ পবিত্র হালদার পশ্চিমবঙ্গ
অরুলাচল কংগ্রেস AC ১৯৯৬ কামেন রিঙ্গু অরুণাচল প্রদেশ
অসম গণ পরিষদ AGP ১৯৮৫ প্রফুল্ল কুমার মোহান্ত আসাম
বিজু জনতা দল BJD ১৯৯৭ নবীন পট্টনায়ক উড়িষ্যা
ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) লিবারেশন CPI (ML) L 1974 দীপঙ্কর ভট্টাচার্য বিহার, ঝাড়খণ্ড
দ্রাবিড় মুনেত্র কড়গম DMK ১৯৪৯ এম করুণানিধি তামিলনাড়ু, পুদুচেরি
ফেডেরাল পার্টি অফ্‌ মণিপুর FPM NA গাঙ্গমুমেই কামেই মণিপুর
তৃণমূল কংগ্রেস AITMC ১৯৯৮ অভিষেক ব্যানার্জী পশ্চিমবঙ্গ

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  • "Current recognised parties" (পিডিএফ)Election Commission of India। ৩০ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০০৮  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য) (pdf)
  • "Political parties and election symbols" (পিডিএফ)Election Commission of India। ৩০ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০০৮  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য) (pdf)
  • "Major National Parties in India"Web123India.com  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাষ্ট্র বা জাতীয় পার্টিতে রাজনৈতিক দলগুলির উচ্চতার গতিশীলতা"। প্রেস ইনফরমেশন ব্যুরো। ৮ মার্চ ২০১৪। সংগ্রহের তারিখ ৮ মে ২০১৫ 
  2. "কোন রাজনৈতিক দল কখন জাতীয় বা রাষ্ট্রীয় দল হিসেবে স্বীকৃত হয়?"FACTLY (ইংরেজি ভাষায়)। ২৮ জানুয়ারি ২০১৭। ১ জানুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০১৮ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ECI15032019 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ECI25092019 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি