ভারতের ছাত্র ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের ছাত্র ফেডারেশনের পতাকা

ভারতের ছাত্র ফেডারেশন বা এসএফআই হল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)-র ছাত্র সংগঠন। এটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত এবং সংগঠনটির দাবী অনুসারে ২০০৫ সাল পর্যন্ত বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় স্তরে এর সদস্যসংখ্যা প্রায় ৩ কোটি ৫০ লক্ষ।[১] ২০২৩ সালের সর্বশেষ তথ্য অনুযায়ী সংগঠনটির শুধুমাত্র পশ্চিমবঙ্গ রাজ্য শাখাতেই সদস্যের সংখ্যা ছিল প্রায় ৯ লক্ষ।

বর্তমানে সর্বভারতীয় স্তরে এসএফআইয়ের নেতৃত্বদান করছেন সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বা এবং সভাপতি ভি.পি.সানু।

ভারতের ছাত্র ফেডারেশন
সাধারণ সম্পাদক
ময়ূখ বিশ্বাস
সভাপতি
ভি পি সানু

সংগঠন[সম্পাদনা]

যদিও সমগ্র ভারতেই এসএফআই সক্রিয় ভূমিকা পালন করে তবুও ছাত্র রাজনীতিতে এর সবচেয়ে বেশি প্রভাব মূলত পশ্চিমবঙ্গ, কেরল এবং ত্রিপুরাতে। এছাড়া অন্ধ্র প্রদেশ এবং তামিল নাড়ুতেও এর সাংগঠনিক শক্তি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। পশ্চিমবঙ্গ এবং কেরলের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি এসএফআইয়ের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। অন্যান্য যেসব অঞ্চলে সংগঠনটির শক্তিশালী প্রভাব রয়েছে সেগুলি হল, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, শিমলার হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়, হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ওসমানিয়া বিশ্ববিদ্যালয় এবং রাজস্থান বিশ্ববিদ্যালয়। এটি ভারতের তথা সমগ্র বিশ্বের একটি অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন।

লক্ষ্যসমূহ[সম্পাদনা]

জাতপাত, ধর্ম ও শ্রেণী নির্বিশেষে সকলের জন্য শিক্ষার অধিকার আদায়ই ভারতের ছাত্র ফেডারেশনের মূল লক্ষ্য। তাদের মত অনুসারে শিক্ষা হল সমাজবিপ্লবের একটি অন্যতম হাতিয়ার এবং এই কথাটি বিশেষ ভাবে ভারতের ক্ষেত্রে প্রযোজ্য। ভারতের ছাত্র ফেডারেশন এর আদর্শ স্বাধীনতা গনতন্ত্র সমাজতন্ত্র এর মাধ্যমে লক্ষ্যে পৌছান। ভারতের ছত্র ফেডারেশন সর্বদাই ছাত্র ছাত্রীদের পাশে থাকে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Unite & Fight For Social Justice, Self-Reliance & Rights"People's Democracy। ২০০৫-১২-০৪। ২০০৬-০৬-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৭-৩০  |প্রকাশক= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]