ভারতীয় লোকোমোটিভ ক্লাস ডাব্লিউএপি-১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাব্লিউএপি-১
আরাক্কনম (এজিজি) বেজের ডাব্লিউএপি-১ লোকোমোটিভ
ধরন ও উদ্ভব
শক্তির ধরনবৈদ্যুতিক
নির্মাণকারীচিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা, পশ্চিমবঙ্গ, ভারত
নির্মাণের তারিখ১৯৮০-১৯৯৬
মোট উৎপাদন৬৫টি
সবিস্তার বিবরণী
চাকার বিন্যাস:
 • এএআরসি-সি
 • ইউআইসিসিও′সিও′
গেজ১৬৭৬ মি.মি.
বগিফ্লেক্সিকয়েল (ক্লাস্ট স্টিল বগি); প্রাইমারি ও সেকেন্ডারি হুইল স্প্রিং, সাথে বলস্টার
চাকার ব্যাসনিউ: ১০৯২ মিলিমিটার
হাফ ওর্ন: ১০৫৫ মিলিমিটার
ফুল ওর্ন: 1016 মিলিমিটার
দৈর্ঘ্য১৮.৭৯৪ মিটার
প্রস্থ৩.১৭৯ মিটার
উচ্চতা৪.২৭২ মিটার
অ্যাক্সেল ভার১৮৮০০ কেজি
লোকোর ওজন১১২ টন
বৈদ্যুতিক ব্যবস্থাটেমপ্লেট:২৫ কেভি ৫০ হার্জ ওভারহেড
Current pickup(s)পেন্টোগ্রাফ
Traction motorsঅ্যালস্টম/সিএলডাব্লিউ টিএও ৬৫৯
লোকোর ব্রেকএয়ার
টেনের ব্রেকএয়ার, ডুয়েল
নিরাপত্তা ব্যবস্থাস্লিপ নিয়ন্ত্রণ, ওভার ভোল্টেজ রিলে, মেইন ওভারলোড রিলে, আর্থ ফল্ট রিলে, লো প্রেশার গভর্নর, ব্রেক সিলিন্ডার কাটঅফ ভেলভ, ট্রেন পার্টিং এলার্ম এবং নো "ওএইচই" ভোল্ট রিলে
কার্যক্ষমতা
সর্বোচ্চ গতি১৩০ কিমি/ঘণ্টা
পাওয়ার আউটপুটসর্বোচ্চ:৩৯০০ হর্সপাওয়ার; কন্টিনিউয়াস: ৩৭৬০ হর্সপাওয়ার
ট্র্যাকটিভ বলপ্রয়োগস্টার্টিং: ২২৪০০ কেজিএফ
কার্যকাল
পরিচালকভারতীয় রেল
নম্বর২২০০০-২২০৭৬, অনেক লোকো ডাব্লিউএপি-৪ এ রুপান্তরিত হয়েছে
Localeসমগ্র ভারত
বিলিব্যবস্থাসক্রিয়

ভারতীয় লোকোমোটিভ ক্লাস ডাব্লিউএপি-১ হলো ২৫ কেভি এসি বৈদ্যুতিক ব্রড গেজ লোকোমোটিভের একটি শ্রেণি যা ১৯৮০ সালে ভারতীয় রেলের জন্য চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস (সিএলডাব্লিউ) উৎপাদন করে। WAP-1 (ডাব্লিউএপি-১) নামে W = Wide gauge (ব্রড গেজ), A = AC current (এসি কারেন্ট), P = Passenger traffic (যাত্রী ট্র্যাফিক) এবং 1 = 1st generation (প্রথম প্রজন্ম)। এরা ১৯৮০ সালে রেল পরিষেবায় যোগ দেয়। ১৯৮০ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সিএলডাব্লিউতে মোট ৬৫টি ডব্লিউএপি -১ নির্মিত হয়েছিল, ফলে ডাব্লিউএপি-৪ আসার আগ পর্যন্ত যাত্রীবাহী বৈদ্যুতিক লোকোমোটিভগুলোর মধ্যে এদের সংখ্যাই বেশি ছিলো।

ডাব্লিউএপি-১ হলো ভারতীয় রেলের প্রথম যাত্রীবাহী বৈদ্যুতিক লোকোমোটিভ যা ৪০ বছরেরও বেশি সময় ধরে যাত্রীবাহী ও মালবাহী উভয় ট্রেনে সেবা দিয়ে আসছে। তবে ডাব্লিউএপি-৫ এবং ডাব্লিউএপি-৭ এর মতো নতুন ৩-ফেজ বৈদ্যুতিক যাত্রীবাহী লোকোমোটিভের আগমনের ফলে ডাব্লিউএপি-১ লোকোমোটিভ ছোট ছোট এক্সপ্রেস এবং যাত্রীবাহী ট্রেনে পরিচালিত হতো এবং বর্তমানে বার্ধক্যের কারণে ডাব্লিউএপি-১ লোকোমোটিভগুলি ধীরে ধীরে মেইনলাইন সেবা থেকে প্রত্যাহার করা হচ্ছে, এবং অনেক লোকোমোটিভ বাতিল করা ও তুলে ফেলা হচ্ছে।

২০২০ সালের জানুয়ারি অব্দি ৬৫টি লোকোমোটিভের মধ্যে ৫৫টি লোকোমোটিভ ডাব্লিউএপি-১ হিসাবে মেইনলাইনে "অপারেশনাল স্ট্যাটাস" ধরে রেখেছে, সাথে সাথে অনেক লোকো ডাব্লিউএপি-৪ এ রূপান্তর করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

আরডিএসও এর ডিজাইন অনুযায়ী ডাব্লিউএপি-১ এর পাঁচ প্রোটোটাইপ লোকোমোটিভ সিএলডাব্লিউ থেকে অর্ডার করা হয়েছিলো। প্রথম প্রোটোটাইপ লোকোমোটিভটি ১৯৮১ সালে পরিষেবায় আনা হয়।[১] এই লোকোমোটিভগুলো হাওড়া রাজধানী এক্সপ্রেস ট্রেনে প্রথম ব্যবহৃত হয়েছিল।[২]

এই লোকোমোটিভ ছয়টি অ্যাক্সেল-হ্যাং, নোজ-সাসপেন্ডেড ফোর্সড ভেন্টিলেশন ধরনের ডিসি ট্র্যাকশন মোটর দ্বারা চালিত। ২এস-৩পি সংমিশ্রণে এবং মোটরটিতে ফিল্ড-উইকেনিং (field weakening) করে গতির নিয়ন্ত্রণ অর্জন করা হয়। এসি পাওয়ারকে ডিসিতে রূপান্তর করার জন্য এতে একটি সিলিকন রেক্টিফায়ার ব্যবহার করা হয়।[৩]

মাল্টিপল ওপারেশনের জন্য উপযোগী করে তুলতে এদেরকে রূপান্তর করা হচ্ছে। লোকোমোটিভগুলির জন্য সংকুচিত এয়ার ব্রেক এবং ট্রেনের জন্য ভ্যাকুয়াম ব্রেক সরবরাহ করা হয়েছে। ব্রেক সিস্টেমকে ডুয়েল ব্রেকের জন্য উপযুক্ত করতে রুপান্তর করা হচ্ছে।

পরিবর্তিত রূপ[সম্পাদনা]

ডাব্লিউএপি-৩ এবং ডাব্লিউএপি-৪ মডেলের মতো আরও কয়েকটি লোকোমোটিভে এই লোকোমোটিভের প্রাথমিক নকশা ব্যবহার করা হয়। ডাব্লিউএপি-৩ হলো ডাব্লিউএপি-১ এর উন্নত সংস্করণ, এটি তুলনামূলক অধিক গতিতে চলতে সক্ষম। এই শ্রেণীর সমস্ত ইউনিট পূর্বে ডাব্লিউএপি-১ ছিলো। প্রথম ডাব্লিউএপি-৩ লোকোমোটিভ ছিল "জওহর" নামে ২২০০৫ নম্বর ডাব্লিউএপি-১। পরবর্তীকালে আরও ৮টি ডাব্লিউএপি-১ রূপান্তরিত হয়েছিল, তবে যেহেতু ক্লাসটি দুর্দান্ত সাফল্য পায়নি এবং পারফরম্যান্সের সমস্যা ছিল, তাই এদেরকে পুনরায় ডাব্লিউএপি-১ এ রূপান্তরিত করা হয়েছিল।

চিত্রশালা[সম্পাদনা]

ডাব্লিউএপি-১ এর শেডসমূহ[সম্পাদনা]

  • লোকো শেড তুঘলাকাবাদ- ৩১টি
  • লোকো শেড আরাক্কনাম- ১৫টি
  • লোকো শেড এরোড- ১৪টি
    ০১-০৫-২০২০ অব্দি মোট সক্রিয় লোকোমোটিভ: ৬০টি[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "[IRFCA] A Brief History of Railway Electrification in India"www.irfca.org। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-১৯ 
  2. https://rdso.indianrailways.gov.in/works/uploads/File/raj-icf17.pdf
  3. https://24coaches.com/electric-locomotive-roster-the-wap-series/
  4. "e-Locos"। ২০ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মে ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]