ভারতীয় ঝটপট খাবার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতীয় ঝটপট খাবার শিল্প তরুণ ভারতীয় জনগোষ্ঠীর পরিবর্তিত জীবনধারার সাথে বিকশিত হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] অঞ্চল জুড়ে গ্যাস্ট্রোনমিক পছন্দের বৈচিত্র্য, বংশগত বা অর্জিত, সারা দেশে বিভিন্ন মডিউল নিয়ে এসেছে।

অনেক ঐতিহ্যবাহী পদ উদীয়মান ঝটপট খাবারের আউটলেটগুলির সাথে মানানসই করা হয়েছে। মৌলিক অভিযোজন হল প্রক্রিয়াকরণ ও পরিবেশন সময় হ্রাস করা। উদাহরণস্বরূপ, সাধারণ খাবার যা একজন সদা-সতর্ক পরিচারক দ্বারা পরিবেশন করার জন্য বলা হয়েছিল তা এখন কাউন্টার জুড়ে একটি মিনি-মিল হিসাবে দেওয়া হয়। এর ঐতিহ্যগত সংস্করণে, একটি প্লেট বা একটি কলা পাতা প্রথমে মেঝে বা টেবিলে রাখা হয়েছিল। বেশ কয়েকজন সাহায্যকারী তখন সান্ধ্যভোজে অপেক্ষা করছিল, তখন প্লেটে ওঠার সাথে সাথে বিভিন্ন খাবার তৈরি করেছিল ও পুনরায় পূরণ করেছে।[১]

ঝটপট খাবারে, একটি প্লেট ইতিমধ্যেই বিভিন্ন রান্না করা শাকসবজি ও তরকারি সহ একটি নির্দিষ্ট পরিমাণ ভাত ও ভারতীয় ফ্ল্যাটব্রেড একটি প্রিপেইড কুপনের বিপরীতে কাউন্টার জুড়ে হস্তান্তর করা হয়েছে। তরকারি ও রুটি অঞ্চল ও স্থানীয় পছন্দগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। বেশি দামের সংমিশ্রণে মিষ্টি যোগ করতে পারে। রিফিল সাধারণত দেওয়া হয় না।

শৈলী[সম্পাদনা]

একই প্রাঙ্গনে বিভিন্ন কাউন্টারে বিভিন্ন রন্ধনশৈলী পরিবেশন করা সাধারণ। একটি বৃহৎ নিরামিষভোজী জনগোষ্ঠীর উপস্থিতি, যারা আমিষ খাবার পরিহার করে, এমন আউটলেটের জন্ম দিয়েছে যা একচেটিয়াভাবে নিরামিষ ঝটপট খাবার পরিবেশন করে। এছাড়াও, দিনের সময়ের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের খাবার পরিবেশন করা যেতে পারে। কফি, চা, কোমল পানীয় ও ফলের রস এই ধরনের আউটলেটগুলিতেও পরিবেশন করা যেতে পারে। কিছু আউটলেটে আইসক্রিম, চাট ইত্যাদির জন্য বিশেষভাবে নকশা করা কাউন্টার থাকতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "20 Famous Indian Fast Food"। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০২৩