ভারতীয় উপমহাদেশে জলখাবারের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি ভারতীয় উপমহাদেশের জলখাবারের তালিকা। জলখাবারগুলি ভারতীয় রন্ধনপ্রণালীর একটি উল্লেখযোগ্য দিক এবং মাঝে মাঝে জলখাবার গুলিকে চাট হিসাবে উল্লেখ করা হয়।

ভেল পুরি

[সম্পাদনা]

নাম চিত্র বিবরণ
আম পাঁপড় একটি ঐতিহ্যবাহী ভারতীয় জলখাবার, এটি ফলের পাতলা পুর হিসাবে তৈরি হয়। আম, ঘনীভূত চিনি এক সঙ্গে মিশিয়ে সূর্যের তাপে মিশ্রনকে শুষ্ক করা হয়। এটি দক্ষিণ ভারত, পূর্ব ভারত এবং উত্তর ভারতীয় রান্না একটি অংশ এবং উত্তর ভারত জুড়ে বিভিন্ন ধরনের আম পাঁপর পাওয়া যায়
আপ্পাম ' অ্যাপাম (মালয়ালম: അപ്പം, তামিল: ஆப்பம்) একটি প্যানকেক যার মধ্যে চালের গুঁড়া এবং দুধ রয়েছে। এটি কেরালা এবং তামিলনাড়ু দক্ষিণ ভারতীয় রাজ্যগুলিতে জনপ্রিয় খাবার। এটি শ্রীলঙ্কা তেও খুব জনপ্রিয়, যেখানে এটি সাধারণত ইংরেজি নাম দ্বারা "হপার" হিসাবে উল্লেখ করা হয়।
আদা কেরালার একটি ঐতিহ্যগত খাবার এবং বিভিন্ন নামে খাবারটি তামিলনাড়ু ও কর্ণাটকে পাওয়া যায়। খাবারটি সন্ধ্যায় জলখাবার বা ব্রেকফাস্ট অংশ হিসাবে পরিবেশিত হয়। ভাজা নারকেল এবং চালের গুঁড়া খাবারটির দুটি প্রধান উপাদান।
আনারসা একটি প্যাস্ট্রি - জলখাবার মত সাধারণভাবে এই খাবারটি হিন্দু উৎসব দিওয়ালি সঙ্গে যুক্ত। এই জলখাবার পাওয়া যায় মহারাষ্ট্র, কেন্দ্রীয় এবং উত্তর ভারত। খাবারের উপাদানগুলো হল গুড় (চাকচিক্যহীন বেত চিনি) , চাল, পপি বীজ, এবং ঘি (স্পষ্টকরণ মাখন)।
আরিসেলু/আধিরাসাম চালের আটা, ঘি, গুড় থেকে তৈরি একটি ঐতিহ্যগত মিষ্টি

[সম্পাদনা]

[সম্পাদনা]

নাম চিত্র বিবরণ
তেলেভাজা (বাংলা) ছবিটি বাংলার তেলেভাজার যা বিভিন্ন সবজি এবং বেয়শন দিয়ে তৈরি।