ব্লো-ব্জাং-য়ে-শেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্লো-ব্জাং-য়ে-শেস

ব্লো-ব্জাং-য়ে-শেস (তিব্বতি: བློ་བཟང་ཡེ་ཤེསওয়াইলি: blo bzang ye shes) (১৬৬৩-১৭৩৭) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের পঞ্চম পাঞ্চেন লামা ছিলেন।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

ব্লো-ব্জাং-য়ে-শেস ১৬৬৩ খ্রিষ্টাব্দে মধ্য তিব্বতের থোব-র্গ্যাল (ওয়াইলি: thob rgyal) নামক স্থানে 'ব্রু (ওয়াইলি: 'bru) পরিবারগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ব্সোদ-নাম্স-দ্বাং-গ্রাগ্স (ওয়াইলি: bsod nams dbang grags) এবং মাতার নাম ছিল ত্শে-ব্র্তান-বু-খ্রিদ (ওয়াইলি: tshe brtan bu khrid)। ১৬৬৮ খ্রিষ্টাব্দে পঞ্চম দলাই লামা ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-র্গ্যা-ম্ত্শো তাকে ব্লো-ব্জাং-ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শান নামক চতুর্থ পাঞ্চেন লামার পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন এবং তাকে ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে অধিষ্ঠিত করা হয়। এরপর ব্লো-ব্জাং-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: blo bzang bstan 'dzin) নামক এক ভিক্ষুর নিকট লেখাপড়া শুরু হয়। ১৬৭০ খ্রিষ্টাব্দে লাসা শহরে পঞ্চম দলাই লামা তাকে দীক্ষা দেন এবং মঞ্জুশ্রীনামসংগীতি সম্বন্ধে শিক্ষা দান করেন। ১৬৮৪ খ্রিষ্টাব্দে ব্লো-ব্জাং-য়ে-শেসের ভিক্ষুর শপথ গ্রহণের জন্য লাসা শহরে প্রতিনিধি পৌঁছন। কিন্তু সেই সময় পঞ্চম দলাই লামার মৃত্যুসংবাদ তার প্রধান মন্ত্রী সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শো লুকিয়ে রেখেছিলেন। সেই কারণে পঞ্চম দলাই লামা কর্তৃক শপথ দান সম্ভব নয় বলে তিনি ব্লো-ব্জাং-য়ে-শেসের প্রতিনিধিকে ফিরিয়ে দেন।[১] এরফলে পরের বছর তিনি দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: dkon mchog rgyal mtshan) নামক ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে তন্ত্র মহাবিদ্যালয়ের প্রধানের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন।[২]

ষষ্ঠ দলাই লামার সঙ্গে সম্পর্ক[সম্পাদনা]

১৬৯৭ খ্রিষ্টাব্দে সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শো পঞ্চম দলাই লামার মৃত্যুসংবাদ প্রকাশ করে ত্শাংস-দ্ব্যাংস-র্গ্যা-ম্ত্শো নামক তার পরবর্তী চিহ্নিত পুনর্জন্মের দীক্ষাদানের জন্য ব্লো-ব্জাং-য়ে-শেসকে অনুরোধ করলে তিনি সেই অনুরোধ রক্ষা করেন।[৩] ১৭০২ খ্রিষ্টাব্দে ষষ্ঠ দলাই লামা ত্শাংস-দ্ব্যাংস-র্গ্যা-ম্ত্শো তার সঙ্গে দেখা করতে ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে এলে তিনি তাকে ভিক্ষুর শপথ গ্রহণের অনুরোধ জানান। কিন্তু ষষ্ঠ দলাই লামা ভিক্ষুর শপথ গ্রহণে রাজি ছিলেন না এবং দুই মাস এই বৌদ্ধবিহারে থাকলেও এই শপথ গ্রহণ না করে ফিরে যান।

ল্হাজাং খানের সঙ্গে সম্পর্ক[সম্পাদনা]

সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শোকোশোত মঙ্গোল নেতা ল্হাজাং খানের মধ্যে বিরোধ শুরু হলে পঞ্চম পাঞ্চেন লামা মঙ্গোলদের রক্তপাত না ঘটানোর অনুরোধ জানান। কিন্তু ল্হাজাং খান ১৭০৫ খ্রিষ্টাব্দে সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শোকে হত্যা করেন। ষষ্ঠ দলাই লামার সাধারণ মানুষ হিসেবে জীবনযাপনের সুযোগে ল্হাজাং খান তার নিজের পুত্র মোনপা পেকার দ্জিনপাকে ষষ্ঠ দলাই লামা রূপে তুলে ধরলে ব্লো-ব্জাং-য়ে-শেস তার দাবী স্বীকার করে নেন এবং তার নতুন নাম রাখেন ঙ্গাগ-দ্বাং-য়ে-শেস-র্গ্যা-ম্ত্শো, যদিও তিব্বতের দ্গে-লুগ্স সম্প্রদায়ের অধিকাংশ ভিক্ষু এই বিতর্কে মঙ্গোল বংশীয় এই নতুন দলাই লামাকে স্বীকৃতি দান করেননি। ষষ্ঠ দলাই লামা ত্শাংস-দ্ব্যাংস-র্গ্যা-ম্ত্শোর পরবর্তী পুনর্জন্ম রূপে লিতাং অঞ্চলের এক শিশুকে চিহ্নিত করা হলেও ব্লো-ব্জাং-য়ে-শেস তাকে সপ্তম দলাই লামা রূপে স্বীকৃতি দিতে অস্বীকার করেন। ১৭১৭ খ্রিষ্টাব্দে দ্জুঙ্গার মোঙ্গল সেনাবাহিনী কোশোত মঙ্গোল নেতা ল্হাজাং খানের বিরুদ্ধে তিব্বত আক্রমণ করলে ব্লো-ব্জাং-য়ে-শেস ল্হাজাং খানের পক্ষাবলম্বন করেন। কিন্তু যুদ্ধে ল্হাজাং খানের মৃত্যু হয় এবং তার পুত্র ঙ্গাগ-দ্বাং-য়ে-শেস-র্গ্যা-ম্ত্শোকে ব্লো-ব্জাং-য়ে-শেস লাসা থেকে সরিয়ে দিতে সক্ষম হন।[১]

সপ্তম দলাই লামার সঙ্গে সম্পর্ক[সম্পাদনা]

১৭২০ খ্রিষ্টাব্দে চিং সেনাবাহিনী তিব্বত আক্রমণ করে দ্জুঙ্গার মোঙ্গল সেনাবাহিনীকে তিব্বত হতে হঠিয়ে দিতে সক্ষম হলে তারা সপ্তম দলাই লামাকে লাসা নিয়ে আসেন। তাদের অনুরোধে পঞ্চম পাঞ্চেন লামা ব্লো-ব্জাং-য়ে-শেস তাকে দলাই লামা রূপে স্বীকৃতি দিতে বাধ্য হন এবং তার নতুন নাম রাখেন ব্স্কাল-ব্জাং-র্গ্যা-ম্ত্শো। পরবর্তীকালে তিনি সপ্তম দলাই লামাকে শিক্ষা ও ভিক্ষুর শপথ দান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Namgyal, Tsering (2011-04)। "The Fifth Paṇchen Lama, Lobzang Yeshe"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-21-05  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. Dás, Sarat Chandra (1882). "The Lives of the Panchen Lamas". Reprinted in: Contributions on the Religion and History of Tibet, p. 118. (1970). Manjusri Publishing House, New Delhi.
  3. ""The Sixth Dalai Lama TSEWANG GYALTSO.""। ১০ জুন ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ মে ২০১৪ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Lo Bue, Enroco. 2005. "The Sixth Dalai Lama Tsangyang Gyatos."In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 93-101.
  • Kapstein, Matthew. "The Seventh Dalai Lama Kalsang Gyatso." In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 103–115.
  • Karmay, Samten G. 1998. “The Fifth Dalai Lama and his Reunification of Tibet.” In The Arrow and the Spindle: Studies in History, Myth, Rituals and Beliefs in Tibet, edited by Samten G. Karmay. Kathmandu: Maṇḍala Book Point, pp. 504–517.
  • Khetsun Sangpo. 1973. Biographical Dictionary of Tibet and Tibetan Buddhism. Dharamsala: LTWA, Vol. 5, p. 494.
  • Petech, Luciano. 1972. China and Tibet in the Early XVIIIth Century. Leiden: Brill.
পূর্বসূরী
ব্লো-ব্জাং-ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শান
ব্লো-ব্জাং-য়ে-শেস
পঞ্চম পাঞ্চেন লামা
উত্তরসূরী
ব্লো-ব্জাং-গ্পাল-ল্দান-য়ে-শেস