ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: blo bzang bkra shis 'phrin las rgya mtsho) (১৮৮৯-১৯৩৭) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের পঞ্চম ব্সে-ত্শাং রিন-পো-ছে (ওয়াইলি: bse tshang rin po che) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো ১৮৮৯ খ্রিষ্টাব্দে তিব্বতের রেব-গোং (ওয়াইলি: reb gong) নামক স্থানে জন্মগ্রহণ করেন। সাত বছর বয়সে তাঁকে গ্তের-লুং-য়িদ-দ্গা-ছোস-'দ্জিন-গ্লিং (ওয়াইলি: gter lung yid dga chos 'dzin gling) বৌদ্ধবিহারের প্রধান রূপে অধিষ্ঠিত করা হয়। তিনি রোং-বো বৌদ্ধবিহারে তাঁর শিক্ষা শুরু করেন এবং ত্রিশ বছর বয়সে এই বিহারের প্রধানের দায়িত্ব লাভ করেন। ১৯১৯ খ্রিষ্টাব্দে মা চি (馬麒) নামক একজন মুসলিম সেনাপতি ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহার (ওয়াইলি: bla-brang bkra-shis-'khyil) ও গ্তের-লুং-য়িদ-দ্গা-ছোস-'দ্জিন-গ্লিং বৌদ্ধবিহারকে সম্পূর্ণ রূপে ধ্বংস করে বহু বৌদ্ধ ভিক্ষুদের হত্যা করেন এবং বিহারের গ্রন্থসম্ভারে আগ্নিসংযোগ করে নষ্ট করে দেন। এই হিংসাত্মক ঘটনার শেষে ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো নতুন করে গ্তের-লুং-য়িদ-দ্গা-ছোস-'দ্জিন-গ্লিং বৌদ্ধবিহারকে গড়ে তোলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorje, Sonam (2013-01)। "The Fifth Setsang, Lobzang Tashi Trinle Gyatso"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-17  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো
পঞ্চম ব্সে-ত্শাং রিন-পো-ছে
উত্তরসূরী
ব্লো-ব্জাং-দ্পাল-ল্দান-ছোস-ক্যি-র্দো-র্জে