ব্লিদা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্লিদা
البليدة (in আরবি)   
শহর
Centre de Blida (Algérie), Place Toute.jpg
Mosquée Ali Ibn Abi Taleb مسجد علي بن ابي طالب - panoramio (2).jpg
Mosquée El Kawthar - Blida.jpg
El Badr جامع البدر - panoramio.jpg
Mosquée El Moudjahid - panoramio.jpg
ব্লিদা অবলোকন
ব্লিদার অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
আলজেরিয়ার ব্লিদা প্রদেশের মধ্যে ব্লিদার অবস্থান
আলজেরিয়ার ব্লিদা প্রদেশের মধ্যে ব্লিদার অবস্থান
ব্লিদা আলজেরিয়া-এ অবস্থিত
ব্লিদা
ব্লিদা
আলজেরিয়ার ব্লিদা প্রদেশের মধ্যে ব্লিদার অবস্থান
স্থানাঙ্ক: ৩৬°২৮′০৭″ উত্তর ০২°৪৯′৫৫″ পূর্ব / ৩৬.৪৬৮৬১° উত্তর ২.৮৩১৯৪° পূর্ব / 36.46861; 2.83194স্থানাঙ্ক: ৩৬°২৮′০৭″ উত্তর ০২°৪৯′৫৫″ পূর্ব / ৩৬.৪৬৮৬১° উত্তর ২.৮৩১৯৪° পূর্ব / 36.46861; 2.83194
রাষ্ট্র আলজেরিয়া
প্রদেশব্লিদা প্রদেশ
জেলাব্লিদা জেলা
আয়তন
 • শহর৭২.১ বর্গকিমি (২৭.৮ বর্গমাইল)
উচ্চতা২৬০ মিটার (৮৫০ ফুট)
জনসংখ্যা (২০১২)
 • শহর১,৮২,৪৪৭
 • জনঘনত্ব২,৫০০/বর্গকিমি (৬,৬০০/বর্গমাইল)
 • মহানগর১১,৬৭,৮৮২
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+১)
পোস্টাল কোড০৯০০০
এলাকা কোড৯০১
জলবায়ুসিএসএ

ব্লিদা (আরবি: البليدة; তামাজাইট: লেবলিদা) হলো আলজেরিয়ার একটি শহর। এটি ব্লিদা প্রদেশের রাজধানী এবং এটি দেশের জাতীয় রাজধানী আলজিয়ার্সের প্রায় ৪৫ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।[১] ব্লিদা নামটি, অর্থাৎ বুলাইদাহ, আরবী শব্দ বেলাদা এর সঙ্কুচিত রূপ, এর অর্থ শহর।

ভূগোল এবং প্রাকৃতিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

ব্লিদায় অবস্থিত বাগানে প্রচুর পরিমাণে গোলাপের কারণে ব্লিদা গোলাপের শহর হিসাবে পরিচিত।

ব্লিদা ফলের বাগান ও উদ্যান দ্বারা পরিবেষ্টিত, এটি সমুদ্র সমতল থেকে ১৯০ টি মিটার (৬২০ ফুট) এর উচ্চাতায়, মিতিদ্জা সমভূমির দক্ষিণ প্রান্তে, তেল এটলাসের পাদদেশে এবং শিফা গিরিখাত থেকে ওয়েদ এল কেবির প্রবাহের ডান পাড়ে অবস্থিত। এই প্রবাহের প্রচুর পানি বৃহৎ শস্য কারখানা এবং বিভিন্ন কারখানার জন্য বিদ্যুৎ সরবরাহ করে এবং শহরটিতে বিদ্যুৎ সরবরাহ করে, এখানে অসংখ্য ঝর্ণা এবং সেচযুক্ত উদ্যান আছে। ব্লিদা যথেষ্ট পরিমাণে প্রাচীর দ্বারা বেষ্টিত, প্রবেশের জন্য ছয়টি প্রবেশ পথ আছে এবং উপরন্তু মিমিহ বন্দর দ্বারা রক্ষা করা হয়েছে, নদীর বাঁদিকের তীরে একটি খাড়া পাহাড়ের শৃঙ্গ আছে।[২]

নিকটস্থ শিফা গিরিখাত বিপন্ন প্রজাতির বার্বারি বনমানুষ, ম্যাকাকা সিলেভ্যানাসের আবাসস্থল; এই আবাসস্থলটি সামান্য কয়েকটি অবশিষ্টাংশ স্থানগুলির মধ্যে একটি যেখানে এই শ্রেষ্ঠ বর্গভুক্ত স্তন্যপায়ী প্রাণী পাওয়া যায়।[৩]

সিদ-আহমেদ এল-কবির এর সমাধি।

জলবায়ু[সম্পাদনা]

ব্লিদায় একটি ভূমধ্যসাগরীয় জলবায়ু বিদ্যমান। শীতকালে গ্রীষ্ম কালের তুলনায় বেশি বৃষ্টিপাত হয়। কোপেন-গিজার জলবায়ু শ্রেণিবিভাগ হলো সিএসএ। ব্লিদার বার্ষিক গড় তাপমাত্রা ১৭.৯ ° সেলসিয়াস (৬৪.২ ° ফারেনহাইট) হয়। বছরে প্রায় ৭৯১ মিমি (৩১.১৪ ইঞ্চি) বৃষ্টিপাত হয়।

ব্লিদা-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১৪.২
(৫৭.৬)
১৫.৫
(৫৯.৯)
১৭.৩
(৬৩.১)
১৯.৯
(৬৭.৮)
২৩.৩
(৭৩.৯)
২৬.৮
(৮০.২)
৩০.৯
(৮৭.৬)
৩১.৭
(৮৯.১)
২৮.২
(৮২.৮)
২৩.৩
(৭৩.৯)
১৮.৫
(৬৫.৩)
১৫.৩
(৫৯.৫)
২২.১
(৭১.৭)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ৭.০
(৪৪.৬)
৭.৬
(৪৫.৭)
৯.৩
(৪৮.৭)
১১.৪
(৫২.৫)
১৪.৩
(৫৭.৭)
১৭.৭
(৬৩.৯)
২১.৪
(৭০.৫)
২২.১
(৭১.৮)
২০.০
(৬৮.০)
১৫.২
(৫৯.৪)
১০.৯
(৫১.৬)
৮.২
(৪৬.৮)
১৩.৮
(৫৬.৮)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ১১৬
(৪.৬)
৮৫
(৩.৩)
৯২
(৩.৬)
৬৪
(২.৫)
৫৮
(২.৩)
২৬
(১.০)

(০.১)

(০.২)
৩৪
(১.৩)
৬৬
(২.৬)
১১৪
(৪.৫)
১৩০
(৫.১)
৭৯১
(৩১.১)
উৎস: climate-data.org

ইতিহাস[সম্পাদনা]

আল কাওথার মসজিদ, ব্লিদা

বর্তমান শহরটি চরিত্রগতভাবে ফরাসী, অনেকগুলি তোরণ সহ আধুনিক রাস্তাগুলি সুনির্মিত এবং এর ভবনসমূহের মধ্যে বেশ কয়েকটি মসজিদ এবং গীর্জা, বিস্তৃত ব্যারাক এবং একটি বিশাল সামরিক হাসপাতাল রয়েছে। প্রধান চত্ত্বর প্যালেস ডি’আর্মস এর চারদিকে তোরণযুক্ত ঘর এবং গাছের ছায়াযুক্ত স্থান ছড়িয়ে রয়েছে। উর্বর জেলার কেন্দ্রবিন্দু এবং দেশের অন্যতম প্রধান রুটে একটি বাণিজ্যস্থল, ব্লিদার মূলত কমলা এবং ময়দার মধ্যে একটি সমৃদ্ধ বাণিজ্য রয়েছে। কমলা বাগানে ৫০,০০০ টিরও বেশি গাছ থাকে এবং এপ্রিলে মাইলের পর মাইল কমলা ফুলের ঘ্রাণে বাতাস ভারাক্রান্ত থাকে। সরকারী বাগানগুলিতে চমৎকার জলপাই গাছ রয়েছে। সংলগ্ন কর্ক গাছ এবং দারূবৃক্ষ বাগানের পণ্যসমূহ শহরের রাজস্ব আয়ের একটি উৎস।[২][৪] ব্লিদার প্রতিষ্ঠাতা সিদি-আহমেদ এল-কবির এর কবর সিদি এল-কবিরে (তাঁর নাম অনুসারে একটি এলাকা) দেওয়া হয়েছে। তিনি ষোড়শ শতকে ব্লিদা প্রতিষ্ঠা করেছিলেন।

রোমানদের সময় এই শহরে একটি সামরিক ঘাঁটি স্থাপন করা হয়, তবে বেদেকারের মতে মুরদের দ্বারা বর্তমান শহরটি ষোড়শ শতাব্দীতে[২] উক্ত স্থানে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।[৪] খয়ের আদ-দীন বারবারোসার আদেশে একটি মসজিদ নির্মিত হয়েছিল এবং তুর্কিদের অধীনে থাকার এই শহরটির গুরুত্ব কিছুটা বৃদ্ধি পায়। ১৮২৫ সালে ভূমিকম্পে এটি প্রায় ধ্বংস হয়ে যায়,[৪] তবে দ্রুত ধ্বংসাবশেষ থেকে প্রায় এক মাইল দূরে একটি স্থানে পুনরায় শহরটি স্থাপন করা হয়েছিল।[২] এটি আন্তঃসংযোগকারি সরু গলি এবং রাস্তা জটিলভাবে পুনর্নির্মাণ করা হয়েছিল এবং এটি বিদ্যমান ছয়টি প্রধান প্রবেশদ্বারের মাধ্যমে সুগম করা হয়েছিল। প্রবেশদ্বারগুলি নিম্নরূপ ছিল:

  • বাব এর-রাহবা
  • বাব এদ-জায়ার
  • বাব এল-খুইখা
  • বাব এস-সেব্ত
  • বাব এজ-জাউইয়া
  • বাব এল-কেবুর
  • বেব এল-কসেব

বর্তমানে সেই প্রবেশদ্বারগুলি আর বিদ্যমান নেই, তবে তাদের নামগুলি এখনও ব্লিদার লোকেরা রাস্তাঘাট, জায়গা, স্কুল এবং ব্যবসা প্রতিষ্ঠানের সম্পর্কযুক্ত জায়গা হিসাবে ব্যবহার করছে।

১৮৬৭ সালে আরেকটি ভূমিকম্পের ফলে ব্লিদা ক্ষতিগ্রস্থ হয়েছিল।[৪]

দীর্ঘদিন ধরে ব্লিদা প্রদেশের জেবাইলিয়া, বেনি সালাহ এবং বেনি মিশ্রাহ সহ বারবার-ভাষী শহরগুলির একটি গুচ্ছের আবাসস্থল। তাদের অ্যামেজিগ উপভাষাটি এটলাস পর্বতের তামাজাইটের সাথে সম্পর্কিত। ব্লিদা আলজিয়ার্স প্রদেশের পূর্ব দিকে আখ্যাত কাবাইল ভাষার খুব কাছাকাছি এবং ঐতিহ্যগতভাবে কাবাইল এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় চেনুয়া ভাষার মধ্যবর্তী হিসাবে দেখা হয়।

টীকা[সম্পাদনা]

  1. Alice Cherki and Nadia Benabid, 2006
  2.  One or more of the preceding sentences একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Blida"। ব্রিটিশ বিশ্বকোষ4 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 58–59। [[বিষয়শ্রেণী:উইকিসংকলনের তথ্যসূত্রসহ ১৯১১ সালের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা থেকে উইকিপিডিয়া নিবন্ধসমূহে একটি উদ্ধৃতি একত্রিত করা হয়েছে]]
  3. C. Michael Hogan, 2008
  4. "Arab Market, Blida, Algeria"World Digital Library। ১৮৯৯। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৩ 

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:ব্লিদা প্রদেশ