বিষয়বস্তুতে চলুন

ব্লক ১৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্লক ১৩
ধরনহাস্যরসাত্নক
সিটকম
নির্মাতাসামি আল-খারস
পরিচালকনাওয়াফ সালেম আল-শামমারি
কণ্ঠ প্রদানকারী(দেখুন চরিত্রসমূহ)
উদ্বোধনী সঙ্গীতব্লক ১৩
মূল দেশকুয়েত
মূল ভাষাআরবি
মৌসুমের সংখ্যা
পর্বের সংখ্যা৪৫
নির্মাণ
ব্যাপ্তিকাল৬-২০ মিনিট
নির্মাণ কোম্পানিফারোহা মিডিয়া প্রোডাকশনস
আল নাজার
মুক্তি
মূল নেটওয়ার্ককুয়েত টিভি
মূল মুক্তির তারিখ২৭ নভেম্বর ২০০০; ২৩ বছর আগে (2000-11-27) –
৫ ডিসেম্বর ২০০২

ব্লক ১৩ (আরবি: قطعة 13) একটি কুয়েতি-আরবি অ্যানিমেটেড ধারাবাহিক, যা জনপ্রিয় মার্কিন অ্যানিমেটেড ধারাবাহিক, সাউথ পার্কের আরবি সংস্করণ হিসাবে তৈরি করা হয়। এটি তৈরি করেছিলেন সামি আল-খারস। এটি ২০০০ সাল থেকে ২০০২ অবধি কুয়েত টিভিতে প্রচারিত হয়েছে। এটি পার্সিয়ান উপসাগরীয় অঞ্চলে উৎপাদিত প্রথম অ্যানিমেটেড টেলিভিশন ধারাবাহিক।

ধারাবাহিকটি হামুদ, আজোউজ, সালুম, আব্বুদ এবং তার বোন ফারুহাকে অনুসরণ করে, যারা প্রায়শই অদ্ভুত এবং অদ্ভুত দুঃসাহসিক কাজ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে সাউথ পার্কের মতো, ধারাবাহিকটি অনেক বিষয় নিয়ে কাজ করেছে যা কুয়েতের জনগণকে মসৃণ এবং হাস্যরসাত্মক উপায়ে উদ্বিগ্ন করে কিন্তু যৌনতা বা রাজনৈতিক বিষয়ের মতো সম্ভাব্য আপত্তিকর বিষয়গুলি নিয়ে কথা বলা এড়িয়ে চলে, তবে এটি মূল অনুষ্ঠানের বিপরীতে, যা প্রাপ্তবয়স্ক-কেন্দ্রিক ছিল। এই অনুষ্ঠানটি সমস্ত বয়সের শিশু এবং পরিবারের জন্য নির্মিত হয়েছে।[১]

চরিত্রসমূহ

[সম্পাদনা]
  • আব্বুদ
কণ্ঠ দিয়েছেন: নাওয়াফ সালেম আল-শামমারি

একটি নিবিড় ছেলে যে সবসময় মনোযোগের কেন্দ্রবিন্দু হতে পছন্দ করে, সে একটি সাদা তাকিয়া পরে এবং এটি এরিক কার্টম্যানের শোয়ের সংস্করণ।

  • হামদৌদ
কণ্ঠ দিয়েছেন: মোহাম্মদ মসিব নাজম

একটি ছেলে যে বেশিরভাগ সহপাঠীর সাথে ভাল আচরণ করে এবং সে প্রায়শই তার সহপাঠীদের কাছে শিক্ষকের পোষা প্রাণী হিসাবে পরিচিত। তার নামের অর্থ "অনেক প্রশংসা" এবং এটি স্ট্যান মার্শের শোয়ের সংস্করণ।

  • আজজুজ
কণ্ঠ দিয়েছেন: মোহাম্মদ মসিব নাজম

একটি ছেলে যে তার বন্ধুর পরিকল্পনার সাথে একমত হতে পছন্দ করে এবং তাদের বলে যে তারা সঠিক (বেশিরভাগ হামুদের কাছে), প্রথম মৌসুমে, সে একটি কালো এবং বাদামী উশাঙ্কা পরেছিল, কিন্তু সিজন ২ এবং ৩ এ, সে একই রঙের একটি "এ" সহ একটি বেসবল টুপি পরেছিলেন। তার নামের অর্থ "অনেক প্রশংসা" এবং এটি কাইল ব্রোফোভস্কির শোয়ের সংস্করণ।

  • সালুম
কণ্ঠ দিয়েছেন: নাওয়াফ সালেম আল-শামমারি

একজন দরিদ্র ছেলে যে ক্রমাগত দুর্ঘটনায় পড়ে। সে তার বাবার লাল কেফিয়েহ পরে যা তার বক্তব্যকে পুরোপুরি চাপা দিয়ে দেয়। সে কাগজপত্র এবং বর্জ্য দিয়ে জিনিসপত্র তৈরিতে তার সৃজনশীলতার জন্য পরিচিত এবং কেনি ম্যাককর্মিকের শোয়ের সংস্করণ।

  • 'হানি
কণ্ঠ দিয়েছেন: হানি সুলাইমান

একজন আমেরিকান বাচ্চা, যে তার দাদীর সাথে থাকার জন্য ব্লক ১৩ এ চলে যায়, সে প্রথম দ্বিতীয় মৌসুমে উপস্থিত হয়।

  • ফারুউহা
কণ্ঠ দিয়েছেন: হারসেল্ফ

আব্বুদ-এর শিশু বোন, যে প্রায়শই তাদের দুঃসাহসিক অভিযানে দলটির সাথে থাকে। তার ক্যাচফ্রেজ হল "ডিগ-ইডে!"

  • মিস আতিয়াত
কণ্ঠ দিয়েছেন: নিজার আল-কান্দি (কৃতিত্বহীন)

পোর্টলি মিশরীয় মহিলা অধ্যক্ষ এবং ছেলেদের স্কুলের শিক্ষক। তার কুয়েতি শব্দগুলি ভুল উচ্চারণ করার প্রবণতা রয়েছে এবং একটি উজ্জ্বল কমলা এবং হলুদ আবায়া পরেন।

ইতিহাস

[সম্পাদনা]

মধ্যপ্রাচ্যের বিভিন্ন ধর্ম নিয়ে খোঁচা দিয়ে মজার কারণে সাউথ পার্ক নিষিদ্ধ হওয়ার পর,[২] তার জায়গা নেওয়ার জন্য একটি অনুষ্ঠান তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং এইভাবেই অনুষ্ঠানটির সৃষ্টি হয়। অনুষ্ঠানটি প্রতি বছরের রমজানে প্রচারিত হয়।

অনুষ্ঠানটির বিশাল সাফল্য ছিল, যার ফলে খেলনা, খাদ্য পণ্য, হোম মিডিয়া এবং অন্যান্য সহ বিভিন্ন পণ্যদ্রব্যের বিজ্ঞাপন এতে অন্তর্ভুক্ত ছিল।

ফুনুন টিভি, আল-ওয়াতান টিভি, কেটিভি আল-কোয়ারাইন এবং কমেডি সেন্ট্রালের মতো অন্যান্য বিভিন্ন আরব নেটওয়ার্কেও এই ধারাবাহিক পুনঃপ্রচারিত হয়েছে।

আনুষঙ্গিক লাভ

[সম্পাদনা]

অনুষ্ঠানটির সাফল্যের কারণে, অনুষ্ঠানটি শেষ হওয়ার পর, ২০০৩ সালে কুয়েত টিভিতে ইউ-টার্ন শোয়ের অভিযোজিত সংস্করণ দ্বারা কাতুতা এবং কালুব (قطوطة وكلوب) শিরোনামে একটি রিমেক মুক্তি পায়, ২০০৪ সালে আল-রাই টিভিতে প্রচারিত হয়, যেখানে কাতুতা অভিনীত একজন মহিলা চরিত্র বেগুনি বিড়াল এবং কালুব, হানির পোষা কুকুর ছিল।

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]