ব্রাহ্মণগ্রাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্রাহ্মণগ্রাম
বাওনগাও
গ্রাম
Brahmangram
ব্রাহ্মণগ্রাম রেলওয়ে ব্রিজ
ডাকনাম: ব্রাহ্মণগ্রাম
ব্রাহ্মণগ্রাম
দেশ বাংলাদেশ
বিভাগচট্টগ্রাম বিভাগ
জেলাব্রাহ্মণবাড়ীয়া জেলা
উপজেলাকসবা
সাক্ষরতার হার
 • মোট৭০.৮৯
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
Map of brahmangram
Location within Brahmangram
স্থানাঙ্ক: ২৩°৪৬′৪৬.৫৬৫″ উত্তর ৯১°১০′০.৬০৯″ পূর্ব / ২৩.৭৭৯৬০১৩৯° উত্তর ৯১.১৬৬৮৩৫৮৩° পূর্ব / 23.77960139; 91.16683583স্থানাঙ্ক: ২৩°৪৬′৪৬.৫৬৫″ উত্তর ৯১°১০′০.৬০৯″ পূর্ব / ২৩.৭৭৯৬০১৩৯° উত্তর ৯১.১৬৬৮৩৫৮৩° পূর্ব / 23.77960139; 91.16683583
VillageBrahmangram
RegionBrahmanbaria
Settledc. 17th century
সরকার
 • ধরনপঞ্চায়েত
আয়তন
 • City৪.২ বর্গকিমি (১.৬ বর্গমাইল)
জনসংখ্যা (2010 census)[১]
 • City৩,৯৮৫
 • জনঘনত্ব৯৫০/বর্গকিমি (২,৫০০/বর্গমাইল)
সময় অঞ্চলBST (ইউটিসি+06:00)
Postal code3462
এলাকা কোড07

ব্রাহ্মণগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার ছোট একটি গ্রাম। কসবা উপজেলা থেকে ৩কিলোমিটার উত্তরে মনোরম সবুজ পরিবেশে বেষ্টিত এই গ্রামটি। ১৭৮৫সালে কয়েকটি হিন্দু ব্রাহ্মণ পরিবারের প্রথম এ গ্রামে বাস করা শুরু করেন। তার থেকে এ গ্রামটির নাম করন করা হয় ব্রাহ্মণগ্রাম। ব্রাহ্মণগ্রামের দক্ষিণে গোপীনাথপুর, উত্তরে চকচন্দ্রপুর ও মজলিশপুর, পূর্বে দুরুইল এবং পশ্চিমে নেমতাবাদ অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৭৮৫ সালে প্রথম কিছু হিন্দু ব্রাহ্মণ পরিবার এসে এই গ্রামে বাসস্থান শুরু করে। পরে তাদের নামকরণ অনুযায়ী এই গ্রামের নাম ব্রাহ্মণগ্রাম করা হয়। যদিও এখন এই গ্রামে তেমন কোন ব্রাহ্মণ পরিবার নেই। গ্রামের অধিকাংশ পরিবারই মুসলিম পরিবার।

শিক্ষা[সম্পাদনা]

ব্রাহ্মণগ্রাম প্রাইমারি স্কুল
ব্রাহ্মণগ্রাম প্রাইমারি স্কুল

ব্রাহ্মণগ্রামের শিক্ষিতর হার প্রায় ৭১ শতাংশ। গ্রামে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যেখানে গ্রামের ৮৬ শতাংশ শিশুরা এখান এখান থেকে শিক্ষার সুযোগ নিয়ে থাকে। মাধ্যমিক শিক্ষার জন্য অধিকাংশ শিক্ষার্থী কসবা বা পার্শ্ববর্তী গ্রামের স্কুল থেকে নিয়ে থাকে।

অর্থনীতি[সম্পাদনা]

গ্রামের অধিকাংশ মানুষ কৃষি নির্ভরশীল। তাছাড়াও গ্রামে কিছু প্রসিদ্ধ ব্যবসায়ী রয়েছে। যাদের মাধ্যমে গ্রামের অর্থনীতি আজ অনেক সমৃদ্ধ।

ব্রহ্মণগ্রামের একটি নিজেস্ব বাজার রয়েছে। যা ব্রাহ্মণগ্রাম-মজলিশপুর চৌরাস্তায় অবস্থিত।

এছাড়াও গ্রামে রয়েছে সরকারি চাকুরিজীবিপ্রবাসী। যাদের পাঠানো রেমিটেন্স দেশের উন্নতিতে অবদান রাখছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Table 1 Population by sex, household by type of household, changwat and area" (PDF)The 2010 Population and Housing Census: Whole Kingdompopcensus.nso.go.th। National Statistical Office। ২০১২। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১৯