ব্রাজিলীয় আদিবাসী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্রাজিলীয় আদিবাসী
Povos Indígenas no Brasil
মোট জনসংখ্যা
৮,১৭,০০০
ব্রাজিলের জনসংখ্যার ০.৪%[১]
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চলসমূহ
উত্তরমধ্য-পশ্চিম
ভাষা
আদিবাসী ভাষা, পর্তুগীজ
ধর্ম
৬১.১% রোমান ক্যাথলিক, ১৯.৯% প্রোটেস্ট্যান্ট, ১১% নাস্তিক, ৮% অন্যান্য[২]
সংশ্লিষ্ট জনগোষ্ঠী
অন্যান্য আমেরিকান আদিবাসী
তেরেনা উপজাতির আদিবাসী বালিকা

ব্রাজিলের আদিবাসী জনগোষ্ঠী (পর্তুগিজ: povos indígenas no Brasil), বা ব্রাজিলের আদিবাসী (পর্তুগিজ: nativos brasileiros), ব্রাজিলে বসবাসরত বৃহৎসংখ্যক স্বতন্ত্র জাতিগোষ্ঠীর সম্মিলিত দল। প্রায় ১৫০০ সালে ইউরোপীয় জনবসতি গড়ে উঠলে এ আদিবাসী জনগোষ্ঠী অদ্যাবধি বসবাস করে আসছে। ক্রিস্টোফার কলম্বাস ভেবেছিলেন তিনি বোধহয় ইস্ট ইন্ডিজে পৌঁছেছেন। খুব সম্ভবতঃ ভাস্কো দা গামা ভারত মহাসাগরের নৌপথ ব্যবহার করে ভারতীয় উপমহাদেশে পৌঁছানোকালে তাঁরা ব্রাজিলে পৌঁছেন।

নতুন বিশ্বের লোকদের চিহ্নিত করতে 'ইন্ডিওস' শব্দ ব্যবহার করা হয়। অদ্যাবধি পর্তুগিজ ভাষায় তাঁদেরকে পরিচিতি ঘটানো হয়ে থাকে। অন্যদিকে, ভারত উপমহাদেশে অবস্থানকারী ভারতীয়দেরকে 'ইন্ডিয়ানোস' নামে ডাকা হয় মূলতঃ উভয় জনগোষ্ঠীকে পৃথক করতে।

ইতিহাস[সম্পাদনা]

ইউরোপীয়দের সাথে যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠলে আদিবাসী ব্যক্তিদেরকে বিশেষ করে অর্ধ-নোমাডিক উপজাতি ব্যক্তিদেরকে শিকার, মৎস্য শিকার, শিকারে অংশগ্রহণ ও কৃষিকর্মে অভিবাসনের ক্ষেত্রে নেয়া হয়। ষোড়শ শতকে প্রায় ২০০০ জাতি ও উপজাতি থাকলেও ইউরোপীয়দের নিবাস গড়ে উঠলে অনেক আদি জনগোষ্ঠী বিলুপ্তির দিকে চলে যায়। তাঁদের অনেকেই ব্রাজিলীয় জনস্রোতের সাথে মিশে যায়।

ইউরোপীয় রোগ-ব্যাধির সংক্রমণের ফলে অগণিত আদিবাসী মৃত্যুর কোলে ঢলে পড়েন। ১৯৯৭ সালের তথ্য মোতাবেক জানা যায়, প্রাক-কলাম্বিয়ান যুগে প্রায় ২০০ উপজাতির প্রায় তিন লক্ষ আদিবাসী মৃত্যুবরণ করেছিলেন। তবে, শহরে অবস্থানকারী আদিবাসীদেরকে যুক্ত করলে এ সংখ্যাটি আরও বেশী হবে। এক পরিসংখানে দেখা যায় যে, ১৮৮টি প্রচলিত আদি ভাষাভাষীর ১৫৫,০০০ লোক কথা বলে থাকেন।[৩]

১৮ জানুয়ারি, ২০০৭ তারিখে ফুনাই এক প্রতিবেদনে জানায়, বর্তমানে ব্রাজিলে ৬৭টি পৃথক উপজাতি বাস করছে যাদের সাথে সভ্য সমাজের কোন যোগাযোগ নেই। এরফলে, নিউগিনিকে অতিক্রম করে ব্রাজিলে সর্বাধিকসংখ্যক আদিবাসী রয়েছে যারা জনবিচ্ছিন্ন রয়েছে।

ব্রাজিলীয় আদিবাসীরা তামাক, কাসাভা ও অন্যান্য শস্য চিকিৎসাশাস্ত্রে ব্যবহার করে অবদান রাখছেন যা বিশ্বের চিকিৎসাকর্মে বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কর্পোরেশন, আসবাবপত্র ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যবহৃত হচ্ছে।

২০১০ সালে আইবিজিই পরিচালিত সর্বশেষ জরীপে প্রায় ৮১৭,০০০ ব্রাজিলীয় নিজেদেরকে আদিবাসী হিসেবে দাবী করেন।

প্রধান জাতিগোষ্ঠী[সম্পাদনা]

পূর্ণাঙ্গ তালিকার জন্য ব্রাজিলীয় আদিবাসীদের তালিকা দেখুন

দুইজন আদিবাসী
ব্রাজিলীয়-ভারতীয় পরিবার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. IBGE। "IBGE - sala de imprensa - notícias"ibge.gov.br। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০১৫ 
  2. (পর্তুগিজ) Study Panorama of religions. Fundação Getúlio Vargas, 2003.
  3. Rodrigues 1985

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Brazil topics টেমপ্লেট:Indigenous peoples of Brazil টেমপ্লেট:Ancestry and ethnicity in Brazil টেমপ্লেট:Indigenous peoples of the Americas