ব্রহ্মপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রহ্মপুর লোকসভা কেন্দ্র
ওড়িশা-এর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণনা
বর্তমান সাংসদচন্দ্র শেখর সাহা
রাজনৈতিক দলবিজেডি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যওড়িশা

ব্রহ্মপুর লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ২১ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রর সদর দফতর ব্রহ্মপুর শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল ওড়িয়া।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ১৪৭ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য ওড়িশা বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৭ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৯ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

ছাত্রাপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১২৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

গোপালপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ব্রহ্মপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

চিকিতি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

দিগপাহাণ্ডি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মোহনা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৬ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

পারলাখেমুন্দি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন বিজেডি-এর চন্দ্র শেখর সাহা।[১]

ফলাফল [২][সম্পাদনা]

নিচের ছকে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোট সংখ্যার হিসাবে প্রথম ৩ জন প্রার্থীর নাম প্রদান করা হয়েছে।

দল প্রার্থী ভোট সংখ্যা শতাংশ পরিবর্তন
বিজেডি চন্দ্র শেখর সাহা ৪,৪৩,৮৪৩ ৪৪.৮৪ +০.৮৭
বিজেপি ভ্রুগু বক্সিপাত্র ৩,৪৮,৯৯৯ ৩৫.২৬ +১৭.৭২
ভারতীয় জাতীয় কংগ্রেস ভি. চন্দ্রশেখর নাইডু ১,৪২,৬৩২ ১৪.৪১ -১৯.৪২

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (পিডিএফ)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]