ব্যাসিলিকা দে স্যান মার্টিনো দে মন্দোনেদো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যাসিলিকা দে স্যান মার্টিনো দে মন্দোনেদো (ইংরেজি: Basilica of San Martin Mondonedo) গ্যালিসিয়ার নেভী লুগো প্রদেশে অবস্থিত রোমান স্থ্যাপত্যশৈলিতে নির্মিত একটি প্রার্থণাগৃহ। বর্তমানে এটি জাদুঘর[১] হিসেবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

নবম শতকে নির্মিত এই ক্যাথেড্রালটিকে স্পেনের সব থেকে পুরাতন ক্যাথেড্রাল হিসেবে বিবেচনা করা হয়।[২] ১৯৩১ সালে স্থ্যাপনা টি স্পেনের বেন দে ইন্টারেস কালচারাল এর অন্তর্ভুক্তি লাভ করে এবং ২০০৭ সালে একে বেসিলিকা শ্রেনীবদ্ধ করা হয়।[৩][৪] এই স্থান সম্পর্কে একটি প্রচলিত গল্প হচ্ছে বিশপ স্যান গঞ্জালো এই স্থালে জুতা দিয়ে পদাঘাত করায় অত্যাশ্চার্যগুনসম্পন্ন পানি বেরিয়ে আসে।

গ্যালারী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Galician System of Museums। "Parish Museum of San Martin Mondonedo" (galician ভাষায়)। ১৯ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৫ 
  2. "Roman Catholic Diocese of Mondoñedo-Ferrol" (Spanish ভাষায়)। ১৯ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৫ 
  3. BOE। "Resolution of November 25, 2011, the Secretary of State for Climate Change, for which environmental impact statement of the project New road connecting San Ciprian-formulated Barreiros, Lugo" (PDF) 
  4. "basilicas of Spain and Andorra" (English ভাষায়)।