ব্যবহারকারী আলাপ:Yahia.barie/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Yahia.barie/সংগ্রহশালা ১, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।

কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 

--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২১, ৫ আগস্ট ২০০৯ (UTC)

Image:Pogose School.JPG-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:Pogose School.JPG চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৪, ৫ আগস্ট ২০০৯ (UTC)

Image:Tutankhamun.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:Tutankhamun.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৩৪, ৬ আগস্ট ২০০৯ (UTC)

দয়া করে নিজের তোলা ছবি ছাড়া আর কিছু আপলোড করবেন না। তুতানখামেনের অনেক ছবি ইংরেজি উইকি ও কমন্সে আছে। দয়া করে ওয়েব থেকে নেয়া ছবি এখানে যোগ করবেন না। তদুপরি ইউএফও এর ছবি আপনার নিজের হাতে তোলা, এরকম ভ্রান্ত দাবিও করবেন না। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৪, ৯ আগস্ট ২০০৯ (UTC)

আপনি কি কোথাও থেকে যান্ত্রিক অনুবাদ করে এখানে যোগ করছেন? দয়া করে এ রকম ভাঙাচোরা বাংলা এখানে যোগ করবেন না। এগুলি ঠিক করা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:০০, ২৬ আগস্ট ২০০৯ (UTC)

অনুবাদে যত্নশীল হোন ও লিঙ্ক দিন[সম্পাদনা]

আপনি মায়া সভ্যতায় অনেক তথ্য দিয়েছেন তাই ধন্যবাদ। আপনার অনুবাদ অনেক ক্ষেত্রেই দুর্বোদ্ধ হয়ে পড়ছে, একটু পড়ে দেখবেন ও সংশোধন করবেন। আর আপনি লেখাতে ইন্টার উইকি লিঙ্ক দিচ্ছেন না বললেই চলে। দয়া করে এসব ব্যাপারে একটু যত্নবান হোন। আমি কিছু ঠিক করেছি, সেটা দেখুন। কোনো সমস্যা হলে আমার আলাপ পাতায় প্রশ্ন রাখুন।--তানভির (আলাপ | অবদান) ১৫:৫৫, ৩১ আগস্ট ২০০৯ (UTC)

উইকিপিডিয়া মেইলিং লিস্টে আমন্ত্রণ[সম্পাদনা]

বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্পের জন্য বরাদ্দকৃত মেইলিং লিস্ট উইকিমিডিয়া-বিডিতে (বাংলাদেশি উইকিপিডিয়ানদের অফিসিয়াল মেইলিং লিস্ট) আপনাকে আমন্ত্রণ। যেখানে আপনি বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্প সম্পর্কিত যে কোন আলোচনায় অংশ নিতে পারেন। আপনি যোগ দিন, আগ্রহী অন্যদেরও আমন্ত্রণ জানান।--তানভির (আলাপ | অবদান) ১৮:২৬, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

Image:Area 51 satellige image July 03.jpg-চিত্র উৎস সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:Area 51 satellige image July 03.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে, আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।উৎ‍সের তথ্য অবশ্যই যোগ করতে হবে যাতে অন্য ব্যবহারকারী তা যাচাই করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৪৪, ১৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

চিত্র আপলোড সম্পর্কিত কিছু পরামর্শ[সম্পাদনা]

উইকিপিডিয়াতে চিত্র আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। এই বার্তাটি কেবলমাত্র আপনার জন্য সাহায্য ও নীতিবার্তা। সাবধানতার সাথে ছবি বা চিত্র আপলোড করুন।চিত্র বা কোনো মিডিয়া আপলোড করার আগে এটা নিশ্চিত হয়ে নিন যে আপনি উইকিপিডিয়া ছবি ব্যবহারের নীতি ভালো করে পাঠ করেছেন ও সেগুলিকে অনুসরণ করছেন। দয়া করে জেনে রাখুন যে আপনি যে চিত্র বা মিডিয়াকে ইন্টারনেটে পাবেন তা কপিরাইট যুক্ত এবং তা উইকিপিডিয়ায় আপলোড করার উপযুক্ত নয়। তাই কপিরাইট সংরক্ষিত ছবি বা ওয়েবসাইট থেকে প্রাপ্ত কপিরাইটেড ছবি আপলোড করা থেকে বিরত থাকুন। আপনি যে চিত্র বা মিডিয়া আপলোড করতে চাইছেন তা কি মুক্ত (Free)? ( যা সাধারণত আপনার ক্যামেরায় তোলা ও উইকিপিডিয়াতে মুক্ত করার ইচ্ছা প্রকাশ করেন বা ১০০ বছর আগের ছবি।) তবে দয়া করে উইকিমিডিয়া কমনসে অ্যাকাউন্ট তৈরী করে অথবা লগইন করে চিত্রটিকে সেখানে আপলোড করার চেষ্টা করুন।

{{Information
|Description=
|Source=
|Date=
|Author=
|Permission=
|other_versions=
}}

উইকিপিডিয়াতে চিত্র আপলোড অবশ্যই উৎস ও সারাংশ এবং কপিরাইট ট্যাগ ড্রপ-ডাউন মেনু থেকে উল্লেখ করতে হবে। যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। সেইগুলিকে যথাযত ঠিক করুন। সারাংশ বর্ণনা দেবার জন্য আপনাকে পাশের সারাংশ ফর্মটি কপি পেষ্ট করতে হবে আপলোডের সারাংশে। উইকিপিডিয়াতে বিভিন্ন প্রকারের সারাংশ ফর্ম আছে। এইটি একটি আদর্শ সারাংশ ফর্ম। আপনি ফাইল আপলোড করার সময় ব্যবহার করার চেষ্টা করুন যেখানে...

  • Description আপনার ফাইলের যতোটা সম্ভব বিস্তারিত বর্ণনা দিন
  • Source উৎস হিসাবে ওয়েবলিঙ্ক দিন অথবা আপনার নিজের কাজ হলে লিখুন "নিজস্ব কাজ"
  • Date এই কাজে তৈরী অথবা প্রকাশের তারিখ দিন
  • Author এর প্রনেতার নাম দিন

উৎস-বিহীন ও কপিরাইট ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে (দ্রুত অপসারণ নীতিমালা মতে)। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে আরও কোন প্রশ্ন থাকে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় বা আমার আলাপ পাতায় জানান। আপনাকে আবার ধন্যবাদ।

--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪১, ১৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সাহায্যের জবাব[সম্পাদনা]

ছবি আপলোডের জন্য আপনি উইকিমিডিয়া কমন্স ব্যবহারকরুন। আপনার যদি কমন্স-এ অ্যাকাউন্ট না থাকে, তবে অ্যাকাউন্ট করে নিতে পারেন বা আপনার বাংলা উইকিপিডিয়ার এই অ্যাকাউন্ট নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে কমন্সে লগ ইন করলে স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এবার আসুন কীভাবে আপলোড করবেন। চিত্র আপলোডের জন্য আপনি এই লিঙ্কে ক্লিক করুন। সেখানে বাংলায় লেখা আছে কতোগুলো ক্যাটাগরির নাম। আপনার ছবিটি কোন ক্যাটাগরিতে পড়ে? যেমন: সম্পূর্ণ আপনার নিজের তোলা বা আঁকা ছবি হয়ে থাকলে এটি "সম্পূর্ণ আমার তৈরি কাজ" ক্যাটাগরিতে পড়বে, তখন আপনাকে ঐটিতে ক্লিক করতে হবে। এরপর যে পাতাটি আসবে তার শেষে দেখুন ছবি আপলোডের ফর্ম আছে। সেখানে লেখা আছে:

  • Local filename: সেখানে ব্রাউজে ক্লিক করে আপনার পিসিতে থাকা ছবির লোকেশন উল্লেখ করে দিতে হবে।
  • Destination filename: উইকিমিডিয়া কমন্সে আপনি ছবিটি যে নামে রাখতে চান সেই নামটি লিখে দিন। মনে রাখবেন ঐ নামে যদি অন্য কোনো ছবি থাকে তবে কমন্স সঙ্গে সঙ্গেই আপনাকে নিচে ছোট করে ও ফর্মের শেষে বড় করে নোটিফাই করবে, তখন ডেস্টিটেশন ফাইলনেম চেঞ্জ করে দেবেন, নইলে আগের ছবিটি রিপ্লেস হয়ে যাবে আর নিজের ছবি ছাড়া এটা করা উচিত নয়, সেটা ভ্যান্ডালিজমের পর্যায়ে পড়তে পারে।
  • Original Scource: এখানে ছবির উৎস লিখে দিন। নিজের তোলা হলে {{own}} লিখে দিন। এটা লেখার অবশ্য প্রয়োজন নেই। কারণ আপনি আপলোডের সময় যে ক্যাটাগরি সিলেক্ট করবেন, সেই ক্যাটাগরির একটা টেমপ্লেট স্বয়ংক্রিয়ভাবে যোগ হয়ে যাবে।
  • Author: এখানেও আপনি লগ ইন করলে আপনার ব্যবহারকারী নাম স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। তাই এখানেও কিছু লেখার প্রয়োজন নেই।
  • Date of work: এখান আপনার ছবি তোলার দিন-তারিখ, বছর-মাস-দিন ফরম্যাটে লিখে দিন।
  • Description: এখানে আপনার ছবির বর্ণনা যতোটা বিস্তারিত সম্ভব দিন। যেমন: ছবিটি কোথায় তোলা, কখন তোলা, বা চাইলে আরো কিছু তথ্য যেমন ছবিটি কি নির্দেশ করছে ইত্যাদি ইত্যাদি....। প্রাথমিকভাবে ইংরেজিতে দেওয়াই ভালো। তবে আপনি বাংলাতে দিতে চাইলে নিচের + বাটনে ক্লিক করে বাংলা সিলেক্ট করে বাংলা, এভাবে আরো ভাষায় বর্ণনা যোগ করতে পারেন।
  • Other version: আপনার ছবির অন্য সংস্করণ যদি আপনি যদি আগে আপলোড করে থাকেন তবে তার ইউআরএল লিখে দিন।
  • Permission: অন্য কোথাও ছবিটি আগে প্রকাশ হয়ে থাকলে আপনি তাদের অনুমতি দেবার জন্য ওআরিটিএস ট্যাগ লাগাতে পারেন, সেজন্য ওই ঘরে {{OTRS pending|month=October|day=5|year=2009}} এভাবে দিনতারিখ লিখে দিন।
  • Additional info: চিত্রের ভৌগলিক অবস্থান সম্পর্কে আরো তথ্য যোগ করতে চাইলে আপনি সেখানে যোগ করতে পারেন।
  • Licensing: এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে আপনার ছবিটির লাইসেন্স ঠিক করে দিন। সবচেয়ে ভালো হয় আপনি যদি Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) সিলেক্ট করেন। তবে আপনি অন্যগুলো যেমন: Public domain বা Creative Commons Attribution-Share Alike 3.0-ও সিলেক্ট করতে পারেন। পাবলিক ডোমেইনের নিয়ম দেশ অনুযায়ী ভিন্ন; তাই আমি আবারো পরামর্শ দিবো Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) লাইসেন্সের আওতায় আপনার ছবি আপলোড ও উন্মুক্ত করুন।
  • Categories: এখানে আপনার ছবির বিষয়শ্রেণী ঠিক করেদিন। যেমন: ছবিটি যদি গ্রামের হয় তবে Village লিখুন।

এবার ফাইলটি নজরে রাখতে চাইলে Watch সিলেক্ট করে আপলোড-এ ক্লিক করুন। হয়ে গেলো আপনার ছবি আপলোড। মনে রাখবেন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে Destination filename, Author, এবং Licensing। এগুলো অবশ্যই সুনির্দিষ্টভাবে দেবেন।

আপনার দ্বিতীয় প্রশ্ন: ছবির টেবিল বলতে আপনি গ্যালারি যোগ করা বোঝাচ্ছেন? সেটা এভাবে করে:

<gallery>
File:ছবির নাম১|ক্যাপশন
File:ছবির নাম২|ক্যাপশন
</gallery>

আশা করি আমি বোঝাতে পেরেছি। আরও কোনো সমস্যা হলে আমার আলাপ পাতায় প্রশ্ন রাখুন। আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।--তানভির (আলাপ | অবদান) ১৪:৫১, ৫ অক্টোবর ২০০৯ (UTC)

তথ্যসূত্র[সম্পাদনা]

আপনার লেখা নিবন্ধগুলোর লাইনে কিছু কিছু তথ্যসূত্র যোগ করে দিলে ভালো হয়। তাহলে প্রধান পাতার জন্য আজাকি মনোনয়ন দিতে সুবিধা হয়। — তানভির আলাপ অবদান ০৪:৪৬, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

এই যেমন নসট্রাদামুস নিবন্ধটি সব দিক দিয়ে যোগ্য হলেও কিছু আকর্ষণীয় তথ্যের তথ্যসূত্র না থাকায় আজাকি মনোনয়ন দিতে পারছি না। আপনি যেহেতু লিখেছেন, তাই ওয়েবসাইট ঘেটে বা বইয়ের সূত্রটা উল্লেখ করে দিলেই মনোনয়নটা দেওয়া সম্ভব। আর তথ্যসূত্র দেবার ক্ষেত্রে নির্ভরযোগ্য যেন হয়, সেটা একটু খেয়াল রাখার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৪:৪৯, ২২ অক্টোবর ২০০৯ (UTC)
আজাকিতে দেওয়া তথ্য যাচাই করে দিতে হয়, তাই আপনি ওয়েবসাইটের সূত্র দেন তবে যাচাই করা সুবিধা। বই থেকে দিলে সে বইটা আমার কাছে নাও থাকতে পারে। আপনি ইংরেজি উইকি'র ঐ নিবন্ধের সাহায্য নিতে পারেন, ওখানে তথ্যসূত্র থাকার সম্ভাবনা অনেক। আর আলাপ পাতায় মন্তব্য রাখার পর চারটি টিল্ডা চিহ্ন (~~~~) যোগ করে বা এডিট প্যানেলের সিগনেচার বাটনে ক্লিক করে আপনার নাম স্বাক্ষর করুন, নইলে বোঝা কষ্ট যে, বার্তাটা আপনি-ই রেখেছেন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৫:৪০, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

ঢাকায় উইকিপিডিয়ানদের মিটআপে আমন্ত্রণ[সম্পাদনা]

ঢাকায় বসবাসকারী উইকিপিডিয়ানদের একটি মিটআপ বা সরাসরি সাক্ষাতের আয়োজন করা হয়েছে। যেখানে নিয়মিত অনিয়মিত উইকিপিডিয়ান এবং উইকিপিডিয়ার শুভাকাঙ্খিরা আসবে বলে আশা করছি। মিটআপে আমন্ত্রণ রইলো। সবার সাথে সরাসরি পরিচয় এবং চেনা জানার জন্যই এই আয়োজন। বিস্তারিত দেখুন এই পাতায়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২১, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

বাহ্যিক লিঙ্ক -> বহিঃসংযোগ[সম্পাদনা]

অনুগ্রহ করে বাহ্যিক লিঙ্ক এর বদলে বহিঃসংযোগ ব্যবহার করুন। বাংলা উইকিপিডিয়াতে External link কে বহিঃসংযোগ ব্যবহার করা হয়। একই রকম হওয়ার স্বার্থে অবশ্যই তাই বহিঃসংযোগ ব্যবহার্য্য। আর আপনার আলাপের পাতায় আপনার নিজের সম্পর্কে কিছু তথ্য যোগ করুন, যাতে অন্য ব্যবহারকারী আপনার সম্পর্কে কিছু ধারণা পেতে পারেন। ধন্যবাদ। --বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩৯, ২ নভেম্বর ২০০৯ (UTC)

সত্যিই আপনার সম্পর্কে আমরা কিছু জানতে আগ্রহী। আপনি, অনুগ্রহ করে আপনার ব্যবহারকারী পাতায় আপনার সম্পর্কিত তথ্য যোগ করুন। ধন্যবাদ।Mayeenul Islam (আলাপ) ০৩:১৬, ১৩ জুন ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত নসট্রাদামুস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১২ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:১৮, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

চমৎকার অবদানের জন্য অভিনন্দন[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, উইকিপিডিয়ায় আপনার নিয়মিত অবদানের জন্য ধন্যবাদ। আপনার তৈরি করা নতুন নিবন্ধগুলোতে আকর্ষণীয় তথ্যসমূহ, তথ্যসূত্রসহকারে সংযুক্ত করুন, এবং সম্ভব হলে (এবং আমরা সেটাকেই উৎসাহ দেই) নিজের ভুক্তি নিজেই আজাকিতে মনোনয়ন দিন। আজাকিতে মনোনয়ন দেওয়ার নিয়ম জানতে T:TDYK পাতাটি দেখতে পারেন। মনোনয়ন দিতে কোনো সমস্যা অনুভব করলে আমার আলাপ পাতায় জানানোর অনুরোধ। আবারো ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৭:৩৬, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • ধারাবাহিকভাবে একনিষ্ঠতার সঙ্গে আপনি একের পর এক নিবন্ধ রচনা করে চলেছেন। আপনার অবদান খুবই উল্লেখযোগ্য। আপনার পরিশ্রম অনুসরণীয়। শুভেচ্ছা। — Faizul Latif Chowdhury (talk) ০৬:০৫, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)
ধন্যবাদ ফয়জুল ভাই এবং তানভির। --- নাহিন ১৯:৫০, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

জাতীয় সঙ্গীতের বাংলাকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, আপনি জাতীয় সঙ্গীতের বাংলা অর্থ করছেন, কিন্তু এটি আপনি করতে পারেন শুধু ঐ জাতীয় সঙ্গীতের নিবন্ধে। তাই টেমপ্লেট ও নিবন্ধ শিরোনামে জাতীয় সঙ্গীতের বাংলা না করার অনুরোধ। জাতীয় সঙ্গীত ঐ দেশের নিজ নিজ ভাষায় যেটা লিখেছে সেটাই থাকবে। আমরা শুধু সেটাকে প্রতিবর্ণীকরণ করবো। উদাহরণস্বরূপ, আমাদের জাতীয় সঙ্গীতের নিবন্ধ কিন্তু ইংরেজি উইকিপিডিয়ায় My Golden Bengal হয়নি, বরং Amar Sonar Bangla লেখা হয়েছে। আশা করি বোঝাতে পেরেছি। — তানভির আলাপ অবদান ১৬:৩৩, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

ব্যপারটা পরিস্কারভাবে বুঝতে পারলাম না। উদাহরণস্বরূপ, ইংরেজি উইকিপিডিয়ায় মালাউই এর জাতীয় সঙ্গীতের নিবন্ধের শিরোনাম Mulungu dalitsa Malaŵi (God Bless Malaŵi) দেওয়া আছে। সে হ্মেত্রে আমি এর শিরোনাম কি ব্যবহার করবো্‌, "মুলুঙ্গু দালিটসা মালাউই"? Nahin ১৯:৩৪, ৫ জানুয়ারি ২০১০ (UTC)
একেবারে ঠিক ধরেছেন ইয়াহিয়া ভাই। শিরোনাম "মুলুঙ্গু দালিটসা মালাউই" হবে। তবে নিবন্ধ শুরুর সময় "মালাউইয়ের জাতীয় সঙ্গীত" নামের পাতাটি তৈরি করে তা "মুলুঙ্গু দালিটসা মালাউই"-এ রিডিরেক্ট করে দিতে হবে। তাছাড়া "মুলুঙ্গা দালিটসা মালাউই"-এর অর্থ যেমন, ঈশ্বর মালাউইকে রক্ষা করুন, তাও নিবন্ধের শুরুতে উল্লেখ করে দিতে হবে। এভাবে সব জাতীয় সঙ্গীতে। — তানভির আলাপ অবদান ০১:৫২, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ভালোবাসা দিবস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
দারুণ সময়োচিত নিবন্ধ। আপনাকে অনেক সাধুবাদ। — তানভির আলাপ অবদান ১৮:০৭, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৪:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অনুল্লেখ্য সম্পাদনাগুলোর জন্য পদক[সম্পাদনা]

অনুল্লেখ্য সম্পাদনাগুলোর জন্য পদক
অন্যভাষার নিবন্ধ থেকে বহিঃসংযোগ প্রদান, আলাপের পাতা তৈরি, তথ্যছক যোগ করার মত অনুল্লেখ্য কিন্তু উইকিপিডিয়ার মানোন্নয়নে কার্যকর কাজগুলো নিয়মিত করার জন্য ইয়াহিয়াকে স্বীকৃতি সরূপ এই পদক দেওয়া হল।--বেলায়েত (আলাপ
উইকিপদক পাওয়ায় অভিনন্দন। আশা করি আপনার কাজ অব্যাহত থাকবে। — তানভির আলাপ অবদান ১৫:৪৪, ২৯ মার্চ ২০১০ (UTC)

বিষয়শ্রেণীকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, বিষয়শ্রেণীকরণ করার ক্ষেত্রে একটা ব্যাপার লক্ষ্য রাখার অনুরোধ। সেটা হলো, যখন কোনো বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীর আওতায় কোনো নিবন্ধ থাকে, তখন মূল বিষয়শ্রেণীটি আর ঐ নিবন্ধে সাধারণত যোগ করতে হয় না। যেমন: মঠ বিষয়শ্রেণীটির উপবিষয়শ্রেণী ভারতের মঠ, বাংলাদেশের মঠ প্রভৃতি নিবন্ধে আছে, তাই মঠ বিষয়শ্রেণীটি ঐ নিবন্ধে যোগ করা নিষ্প্রয়োজন। আশা করি বোঝাতে পারলাম। উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য অনেক ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৮:১০, ২৪ এপ্রিল ২০১০ (UTC)

আল-কুরআনের সুরার ভুক্তিতে সুরার পূর্ণ টেক্সট রাখার বদলে সুরাটি বিষয়ে অন্যান্য তথ্য রাখুন। সুরার পূর্ণ টেক্সট রাখার যথাযথ স্থান হলো বাংলা উইকি-সংকলন। উইকিপিডিয়াতে কেবল সুরার সম্পর্কে কোনো বিশেষ তথ্য থাকলে তবেই ভুক্তি শুরু করুন এবং সেই তথ্য রাখুন। --রাগিব (আলাপ | অবদান) ২১:৪৩, ৩১ মে ২০১০ (UTC)

Expanding request[সম্পাদনা]

Hello, I have created a page on this wiki (সেলেনা), and would love you to expand the page so it can be either a "good article" or a "featured article" on this wiki. For more information about the page visit, en:Selena, so you can have an idea or thoughts about expanding this article. Please respond to me on my talk page located here (en:User talk:AJona1992. Thank you AJona1992 (আলাপ) ১৭:৩০, ১৯ জুলাই ২০১০ (UTC)

সূত্র[সম্পাদনা]

এই সাইটটি নির্ভরযোগ্য সূত্র নয়। আপনি বরং তথ্যসূত্রটির মূল বই উল্লেখ করে পাশে বইটির অনলাইন লিংক হিসাবে এই সাইটের লিংক দিতে পারেন। কিন্তু আওয়ারহলিকুরান ডট কম নিজে এই বিষয়ের লিংক নয়। আমার বিশ্বাস আপনি সাইটে রাখা বইটির রেফারেন্স দিতে চেয়েছেন, তাই কি? যদি তাই হয়, তবে বইটির নাম, লেখকের নাম, পাতা, ইত্যাদি দিয়ে সাইট বুক টেম্পলেট ব্যবহার করুন, আর ওয়েব লিংক হিসাবে এই সাইটের লিংক দিন। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫২, ৫ আগস্ট ২০১০ (UTC)

হাঁ, আমি বইটির রেফারেন্স হিসেবে দিতে চেয়েছিলাম। ঠিক আছে আমি বইটির নাম, লেখকের নাম, পাতা, ইত্যাদি দিয়ে দিচ্ছি। --- ইয়াহিয়া (আলাপ) ০১:৪২, ৬ আগস্ট ২০১০ (UTC)

খ্রিস্টাব্দ, খ্রিস্টপূর্ব[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, উইকিতে আমরা সমতার জন্য সব জায়গায় স-সহকারে খ্রিস্টাব্দ ও খ্রিস্টপূর্ব লিখে থাকি। আপনাকে তাই ব্যাপারটা জানিয়ে রাখলাম। — তানভিরআলাপ০৪:১০, ২১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ঠিক আছে মনে থাকবে। আর জানানোর জন্য ধন্যবাদ। ইয়াহিয়া (আলাপ) ১৪:৫৯, ২১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ইন্স‌ব্রুক নিবন্ধে খালি ট্যাগ অপসারণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, আপনি ইন্স‌ব্রুক নিবন্ধ তথ্যছক যুক্ত করার পর খালি ট্যাগ অপসারণ করেছিলেন, যা আমি বাতিল করেছি। কারণ তথ্যছক মূল নিবন্ধের অংশ হিসেবে পরিগণিত হয় না। বিষয়টি ভবিষ্যতের জন্য বিবেচনায় রাখার অনুরোধ। ধন্যবাদ। — তানভিরআলাপ০২:৫৮, ১৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

জানানোর জন্য ধন্যবাদ। ইয়াহিয়া (আলাপ) ১৬:২১, ১৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

সারেং বৌ চলচ্চিত্র[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, আপনাকে অনেক ধন্যবাদ বাংলা ভাষার চলচ্চিত্রের নিবন্ধের প্রতি আপনার সুদৃষ্টি দেয়ার জন্য। কিন্তু সারেং বৌ চলচ্চিত্রটিতে যে ইংরেজীঃ (The Survivors) শব্দটি সারেং বৌ এর ইংরেজী শব্দ হিসেবে দেখিয়েছেন, আসলে সারেং বৌ শব্দের মূল ইংরেজী অর্থ এটি নয়। (The Survivors) শব্দটি দিয়ে চলচ্চিত্রের গল্পের বার্তাটি সংক্ষেপে বোঝানো হয়েছে যার মূল বাংলা অর্থ হল যারা বেচে আছে। তাই আমি আপনাকে অনুরোধ করছি, ভেবে দেখুন যদি আমার কথাটি সঠিক মনে হয় তবে নিবন্ধটিকে পূর্বের অবস্হায় ফিরিয়ে আনুন। যাইহোক, আপনার ব্যবহারকারী পাতা থেকে জানতে পারলাম আপনি এখন ইতালির ত্রেভিলিও শহরে বসবাস করছেন- আশা করি ভালো থাকবেন, সুস্হ থাকবেন আর উইকিপিডিয়ায় আপনার মুল্যবান অবদান অব্যহত রাখবেন। ধন্যবাদ আবারো--Hemayet (আলাপ) ০৫:৪৫, ৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আসলে আপনার তথ্যছকের সারেং বৌ নামের পাশে (The Survivors) শব্দটি লেখা ছিল। আমি শুধু ইংরেজীঃ শব্দটি যোগ করেছিলাম। যাইহোক, আমি তা ঠিক করে দিয়েছি। --- ইয়াহিয়া (আলাপ) ১৭:৩২, ৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

কাজ চলছে, কাজ হচ্ছে এবং প্রথম আলাপ[সম্পাদনা]

মি. ইয়াহিয়া,

শুভেচ্ছা জানবেন। আপনার কাছ থেকে প্রথম বার্তা পেয়ে বেশ ভালই লাগলো! এ বার্তার পূর্বেই আমি লিখতাম আপনাকে কিন্তু কর্মজীবিতো, তাই সময় হয়ে ওঠে না। সচেতন কিংবা সজাগ করার জন্য ধন্যবাদ। ট্যাগটি না থাকলে নিশ্চয়ই আপনার কাছ থেকে লেখা পেতাম না!! সৃষ্ট নিবন্ধে অংশগ্রহণ করার জন্য অশেষ ধন্যবাদ তবে, কপি-পেস্টের পর অবশ্যই লেখাগুলোর বঙ্গানুবাদ করে দেয়ারও অনুরোধ করছি। লক্ষ্য করলে দেখবেন যে, ইনফোবক্স আমি পরে সংযোজন করি মূলতঃ স্লো-কানেকশনের জন্যে। (লি না, জগজিত সিং অরোরা, ক্যাটরিনা কাইফ, বাপ্পী লাহিড়ী এবং শাহাবুদ্দিন আহমেদ (চিত্রশিল্পী)) নিবন্ধগুলোর বেশক'টির সম্প্রসারণের কাজ এখনো সমাপণ হয় নাই, তাই ট্যাগও অপসারণ করছি না। আর আমার এই সব নিবন্ধগুলোর মান কিরূপ তা জানারও প্রত্যাশায় রয়েছি আপনার কাছ থেকে। পুণরায় ধন্যবাদজ্ঞাপন করছি আপনাকে। Subrata Roy (আলাপ) ১৫:৫৭, ১৯ জুন ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

গতকালই পুণরায় লিখতে চাইলেও লোডশেডিংজনিত কারণে আর লেখা হয়নি। নেটে আছেন তাই ধন্যবাদজ্ঞাপন করছি আপনার সুন্দর অনুবাদের কারণে। অন্য ধারণা ছিল এর আগে। কিন্তু আপনার বিজ্ঞ, অভিজ্ঞ ও প্রাজ্ঞতাকে সম্মান জানাতেই আমার এ বার্তা। অভিনন্দন গ্রহণ করুন। আশা করছি পার্ল হারবার আক্রমণ-সহ অন্যান্য নিবন্ধে আপনার সুন্দর অনুবাদের বহিঃপ্রকাশ ঘটাবেন! ভালো থাকুন সবসময়। শুভেচ্ছা সহযোগে - Subrata Roy (আলাপ) ১৮:৪২, ২১ জুন ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

নিঃস্বার্থ উপকারী অবদানের জন্য পদক[সম্পাদনা]

The Wikignome Award The Wikignome Award
নিঃশব্দে (অন্যের মনোযোগ আকর্ষণ না করে) নিঃস্বার্থভাবে উইকিপিডিয়ার অসংখ্য উপকার ও ধারাবাহিক মানোন্নয়ন করে চলার জন্য ধন্যবাদ ও স্বীকৃতি সরূপ ইয়াহিয়াকেএই পদক দেওয়া হল। উইকিপদকগুলি পাওয়ায় অভিনন্দন। আপনার অনেক দিনই প্রাপ্য হিল। উইকিপদকগুলি আপনার ব্যবহারকারী পাতায় লাগাতে পারেন । --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:১৪, ২৯ জুন ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

(আমার সময়ের বড় অভাব, এই পদকটির টেমপ্লেট ফিক্স করে নিতে পারবেন একটু? গঙ্গাজলে গঙ্গাপূজা করলে গঙ্গার মানহানি হয় না বোধ করি।--user:Dr.saptarshi)

ইয়াহিয়া ভাই, পদকটির টেম্প্লেট ফিক্স করে নেবার জন্য ধন্যবাদ। ভাবছহি ছবিটার সঙ্গে কোথাও একটা স্টার যোগ করা যায় কিনা যাতে এটাকে আরো আকর্ষণীয় এবং অন্য পদক গুলির মত দেখায়। করতে পারলে সেটা কমন্সেও দিয়ে দেওয়া যাবে। না গঙ্গাজলে গঙ্গাপূজা ব্যাপারটা পদকের টেম্প্লেটের জন্য লিখি নি। আপনাকেই পদক দিচ্ছি আর আপনাকেই দিয়ে সেই পদক ফিক্স করাচ্ছি - সেই ব্যাপারটা অনেকটা গঙ্গাজলে গঙ্গাপূজা হয়ে গেল। তবে তাতে আমার লজ্জা হয়া উছিত, আপনার নয়। আশা করি আমার নির্লজ্জতার জন্য রাগ করেন নি। Wikignome-এর বাংলা কি হতে পারে তা আমারো মাথায় আসে নি। বেলায়েত ভাইয়্র দেওয়া পদকটার সঙ্গে ব্যাপারটার আপাত মিল রয়েহে। উইকিগ্নোম আ্যওয়ার্ডের ইংরাজী প্রোয়গ করার সময় অনেকে একই রকম মন্তব্য রেখেছহে। কিন্তু literal translationটা আমার পছহন্দ নয়। কারন সম্পাদনা ছোট হলেই তা অবদান হিসাবে ছোট বা অনুল্লেখ্য হয়ে যায় না। বাংলা উইকিতে আপনার অবদান যথেষ্ট উল্লেখযোগ্য এবং আপনার সম্পাদনার মিলিত পরিমাণও অসামান্য। আপনার কাছে তার জন্য আমরা কৃতজ্ঞ ।--user:Dr.saptarshi

অভিনন্দন ও অনুরোধ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, সাম্প্রতিক পদকের জন্য অভিনন্দন। সম্প্রতি হ্যাড্রন নিবন্ধে Particles টেমপ্লেটটি যোগ করেছি, যা বাংলা উইকিপিডিয়ায় নেই। আপনি চাইলে সেটি অনুবাদ করতে পারেন। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:২৬, ১ জুলাই ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

(করবিন ব্লেউ - Corbin Bleu) in Bengali Wikipedia[সম্পাদনা]

Hello, possible service, the translation of the word Corbin Bleu in Bengali, do you speak so (Corbin Bleu - করবিন ব্লেউ) , yes or no, You can write an article for Corbin Bleu in Bengali Wikipedia, Please؟--Zimmer611 (আলাপ) ২২:১৫, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

Invite to WikiConference India 2011[সম্পাদনা]


Hi Yahia.barie,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

টেমপ্লেট বানানো শিখতে চাই।[সম্পাদনা]

ভাইয়া, আমি বাংলা উইকিপিডিয়াতে নবাগতদের একজন। আফ্রিকান দেশগুলোর তালিকা তৈরীর সময় কিছু টেমপ্লেট জনিত সমস্যায় কাজে আটকা পড়ে যাই। ভাইয়া কি একটু বিস্তারিত বলবেন কিভাবে টেমপ্লেট বানানো ও এডিট করা যায়?? ধন্যবাদ।--আশা (আলাপ) ১৯:২৪, ২৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ট্যাম্পলেট সংযোজন[সম্পাদনা]

ইয়াহিয়া সাহেব, শুভেচ্ছা জানবেন। বেশ ভাল লাগে আপনার সম্পাদনা দেখে। অনুগ্রহ করে টিপাইমুখ বাঁধ নিবন্ধে টেমপ্লেট:Infobox dam‎ বা সংশ্লিষ্ট ট্যাম্পলেট সংযোজন করার জন্য অনুরোধ করছি বিনীতভাবে। শুভেচ্ছা সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:২০, ২১ নভেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেট:Olympics5000metres সংক্রান্ত[সম্পাদনা]

আপনার সৃষ্ট Olympics5000metres টেমপ্লেটটি দেখলাম ইংরাজী উইকি থেকে সরাসরি কপি (copy) করা। বাংলায় তর্জমা না করেই এভাবে কপি না করার সনির্বন্ধ অনুরোধ করছি। -Pasaban (আলাপ)

টেমপ্লেটটির কাজ এখনো চলছে। আপনি লহ্ম্য করলে দেখতে পারবেন, টেমপ্লেটটি আমি কপি করে কিছু বাংলায় অনুবাদ করেছি। সময়ের অভাবের জন্য গতকাল অনুবাদ করা শেষ করতে পারিনি। ইয়াহিয়া (আলাপ)

কিছু পরামর্শ[সম্পাদনা]

সুপ্রিয়, Yahia.barie। Nhasive-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

এইচডি ১০১৮০[সম্পাদনা]

আমি একটা নতুন উপায়ে তথ্যসূত্র যোগ করেছিলাম এই নিবন্ধে। নিবন্ধের ভেতর শুধু তথ্যসূত্রের নামগুলো উল্লেখ করে তথ্যসূত্রের পুরো তালিকাটি নিচে দিলে নিবন্ধ এডিটিং এ অনেক সুবিধা হয়। আপনি আলোচনা না করেই তথ্যসূত্রগুলো আবার উলট পালট করে দিয়েছেন। সম্পাদনার আগে আলোচনা করে নিলে আমারও সুবিধা আপনারও সুবিধা। আমাকে কিন্তু এখন আবার পুরনো তথ্যসূত্রে ফিরে যেতে হচ্ছে। আপনার কিছু এডিট চলে গেলে দুঃখিত। -- মুহাম্মদ (আলাপ) ১১:০৭, ৮ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ঠিক আছে। আপনার তথ্যসূত্র নতুন অবস্থাতে ফিরিয়ে দেওয়া হল। --- ইয়াহিয়া (আলাপ) ১৮:২২, ৮ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ। :) -- মুহাম্মদ (আলাপ) ১৯:২১, ৮ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়া:প্রস্তাবিত ভালো নিবন্ধ/ইয়োহানেস কেপলার[সম্পাদনা]

মতামত চাই এখানে - উইকিপিডিয়া:প্রস্তাবিত ভালো নিবন্ধ/ইয়োহানেস কেপলার -- মুহাম্মদ (আলাপ) ০৮:০১, ২৬ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]