ব্যবহারকারী আলাপ:TechnoAyan

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই ব্যবহারকারী একজন ভারতীয়
Wikipedia 10 India flag colors.svg
আমার আলাপ পাতায় আপনাকে স্বাগতম
TechnoAyan
--অভ্যর্থনা কমিটি বট (আলাপ) ০৯:৩৯, ২৯ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
Animalibrí.gif

পরিচ্ছেদসমূহ

সরাসরি ট্রান্সলেটরের অনুবাদ নিবন্ধে ব্যবহার প্রসঙ্গে[সম্পাদনা]

অয়ন ভাই, শুভেচ্ছা নিন। উইকিতে আপনাকে স্বাগতম। সম্প্রতি আপনি কয়েকটি পাতা যেমন সত্য নাদেলারিচার্ড ওয়েলেসলি, প্রথম মার্কাস ওয়েলেসলি এ খুব সম্ভবত গুগল ট্রান্সলেটরের সাহায্যে অনুবাদ করেছেন। গুগল সহ কোন ট্রান্সলেটরই ইংলিশ টু বাংলা ভার্শনটি সহায়ক ফলাফল প্রদর্শন করে না। অর্থাৎ কোন কিছু যান্ত্রিক অনুবাদ করলে তা রূড় ও অর্থহীন হয়ে যায়। নিবন্ধগুলির মান বজার রাখার জন্য উইকিপিডিয়ানরা কষ্ট করে নিজেরাই অনুবাদ করেন। যদি ট্রান্সলেটর দিয়েই কাজ হত তাহলে এতদিনে আমরা বাংলা উইকিতে ইংরেজির সমান নিবন্ধ বানাতে পারতাম কিন্তু তা হয় নি। যাহোক আমরা আসা করি ভবিষ্যতে আপনি নিবন্ধগুলি সমৃদ্ধ করার সময় এর শব্দশৈলী ও রচনাভঙ্গির দিকে নজর দিবেন। উইকিকে সমৃদ্ধ করতে আপনার সহযোগিতা একান্ত কাম্য। ভাল থাকবেন। আসিফ মুকতাদির (আলাপ) ১৪:২২, ৯ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

আসিফ মুসাফির ভাই, আমি ওই টুল টা ব্যবহার করছি ইংরাজি গুলোকে বাংলা করার জন্য কিন্তু সরাসরি ব্যবহার করছি না। অয়ন আলোচনা

অয়ন ভাই, আমি ধারনা করছি যে আপনি লাইন বাই লাইন ট্রান্সলেট করে হয়তো পেস্ট করছেন (কিছুটা পরিমার্জন করে)। কিন্তু তাতেও রচনাশৈলী মোটেই উইকিপিডিয়ার সঙ্গে খাপ খাচ্ছে না। আপনি এক কাজ করতে পারেন, নিবন্ধটি ওপেন রেখে আপনি অফিস ওয়ার্ড বা লিব্রে অফিসের একটি ছোট উইন্ডোতে লাইন বাই লাইন অনুবাদ করে পরবর্তীতে তা পেস্ট করে দিতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন অনুবাদটি যুতসই ও প্রাঞ্জল হয়। আর আপনার বার্তা রাখার পর চারটি টিন্ডার (~~~~) মাধ্যমে আপনার স্বাক্ষর করতে পারবেন। কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমার আলাপ পাতায় বার্তা রাখতে ভুলবেন না। ভাল থাকবেন। আসিফ মুকতাদির (আলাপ) ১৮:৪৮, ৯ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

থিক আছে ভাই। আমি যথাসাধ্য চেষ্টা করব। অয়ন আলোচনা

কাজ চলছে!!![সম্পাদনা]

আপনি সম্প্রতি বেশ কয়েকটি পাতা তৈরি করেছেন। যদিও পাতাগুলোতে এ পর্যন্ত খুব স্বল্প পরিমাণে তথ্যযোগ করেছেন এবং আপনার তৈরি সবগুলো পাতাতেই আপনি কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। আপনি কতগুলো নিবন্ধে একসাথে কাজ করতে চান বা পারবেন? অনুগ্রহ করে কাজ চলছে টেমপ্লেটের অপব্যবহার করবেন না। একটি করে নিবন্ধের কাজে হাত দিন, তাতে যথেষ্ট তথ্য যোগ করে তবেই পরের নিবন্ধে হাত লাগান। যে নিবন্ধটি আপনি উন্নয়ন করবেন শুধু সে পাতাতেই কাজ চলছে টেমপ্লেটটি যুক্ত করুন এবং কাজ শেষে তা সরিয়ে ফেলুন। যেসকল পাতা ইতিমধ্যে এ টেমপ্লেট যোগ করেছেন তার একটি একটি করে উন্নয়ন করুন এবং কাজ শেষে টেমপ্লেট সরিয়ে ফেলুন। আর একটি কথা অপর্যাপ্ত তথ্য সম্বলিত পাতা যেকোন সময় মুছে ফেলা হতে পারে, তাই যথা সম্ভব দ্রুততার সাথে নিবন্ধগুলোর উন্নয়ন করুন। উল্লেখ্য, প্রথমদিকে আমিও এরকমটি করেছিলাম। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২৩, ১৩ মার্চ ২০১৪ (ইউটিসি)

পাতা স্থানান্তর সতর্কতা !!![সম্পাদনা]

প্রিয়, আপনি সম্প্রতি কয়েকটি পাতা স্থানান্তর করেছিলেন, অনুগ্রহ করে কোন নিবন্ধের নাম স্থানান্তরের পূর্বে সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করুন। ব্যখ্যাবিহীনভাবে কোন অবস্থাতেই নাম স্থানান্তর করা থেকে বিরত থাকুন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫০, ২৩ মার্চ ২০১৪ (ইউটিসি)

কাজ চলছে ট্যাগ[সম্পাদনা]

সুপ্রিয় TechnoAyan শুভেচ্ছা নিবেন। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে আপনি একাধিক নিবন্ধে কাজ চলছে ট্যাগ সংযুক্ত করেছেন। প্রকৃতপক্ষে নিবন্ধগুলোর আসলে কোন কাজ চলছে না। অহেতুক কেন কাজ চলছে ট্যাগ যুক্ত করছেন এর কারণ বুঝলাম না। যাই হোক শুধুমাত্র সেই সব নিবন্ধে কাজ চলছে ট্যাগ যুক্ত করবেন সেগুলোর কাজ আসলে প্রকৃতপক্ষে চলছে। ভাল থাকবেন সবসময় এই কামনায় ------- মাসুম ইবনে মুসা (কথোপকথন) ১৩:৪৮, ১ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ নিবন্ধে ট্যাগ লাগানো প্রসঙ্গে[সম্পাদনা]

অয়ন ভাই, শুভেচ্ছা নিন। একটি নিবন্ধ রচিত হওয়ার ২-৩ মিনিটের মধ্যেই ট্যাগ লাগিয়ে দেওয়া খুব একটা বীরত্বপূর্ন কাজ নয়। সম্পাদনা দ্বন্দ্বে অনেকখানি অংশ হারিয়েছি। এর পর থেকে অনুরোধ থাকবে অনুগ্রহ করে একটি নিবন্ধ রচিত হওয়ার পর অন্তত কয়েক ঘণ্টা পর যা ইচ্ছা করুন। আমার ধারনা মতে উইকিতে আপনি কোন কাজ খুঁজে পাচ্ছেন না তাই অপরের কাজে এধরনের অযাচিত হস্তক্ষেপ করছেন। অনুগ্রহ করে একটি পছন্দসই নিবন্ধ সিলেক্ট করুন এবং তা সম্পূর্ন অনুবাদ শেষ করুন, তাহলেই কাজের অভাব থাকছে না।

আর একটি বিষয়ঃ গরুর চারটি পা আছে এটি প্রমাণের জন্য যেমন তথ্যসূত্রে প্রয়োজন পরে না ঠিক তেমনি রবীন্দ্রনাথ বিশ্বকবি, এটিরও তথ্যসূত্র না দিলেও চলে। তাই অনুগ্রহ করে ট্যাগ লাগাবার সময় সতর্ক হউন।-আসিফ মুকতাদির (আলাপ) ১০:৪২, ৩ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ঠিক আছে দাদা। একটাই বিনতি আছে আপনি

এই টেম্পলেট লাগিয়ে কাজ করুন তাহলে হয়তো কেউ এরকম ট্যাগ লাগাবার সাহস পাবে না বা লাগাবে না।Wiki-Ayan ১০:৪৫, ৩ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

প্রথম আলাপ[সম্পাদনা]

প্রিয় অয়ন, তোমার সঙ্গে উইকিতে এই প্রথম আলাপ। তোমাকে তুমি দিয়েই বলছি। ভালো লাগছে আমরা তোমার মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ থেকে আরেকজন বাংলা উইকিপিডিয়ান পেয়েছি বলে। সামান্য কিছু কথা বলার ছিল। তুমি প্রচুর নিবন্ধ শুরু করছ বিভিন্ন বিষয়ে, কিন্তু এর মধ্যে অনেকগুলিই অল্প বা অর্ধেক তৈরী করে ছেড়ে দিয়েছ। বাংলা উইকিতে মুশকিল হল, এখানে ইউজারের সংখ্যা এতো কম, যে কোন কাজ পুরোপুরি না শেষ হলে শেষ করার লোক পাওয়া যায় না, তাই আমরা, অন্তত আমি, যে কাজটা শুরু করি, চেষ্টা করি তাঁকে শেষ করতে। এতে নিবন্ধগুলির সাথে সাথে বাংলা উইকিরও মান বৃদ্ধি পায়। তাই বলছি, তুমি যদি তোমার তৈরী নিবন্ধগুলিকে সম্পূর্ণ কর, তাহলে বেশ ভালো হয়। আরেকটা কথা, নিবন্ধগুলি তৈরী করার পর আন্তঃউইকি সংযোগ দিও। ওটা খুব সহজ, সাইডের যে কলাম রয়েছে, তাঁর নীচে দেখ লেখা রয়েছে, অন্যান্য ভাষাসমূহ, তাঁর নীচে আন্তঃউইকি সংযোগ সম্পাদনা নামের অপশন রয়েছে। এই অপশনের মাধ্যমে অন্যান্য ভাষার উইকির একই বিষয়ের নিবন্ধগুলির সঙ্গে তুমি সংযোগ করতে পারবে। তোমার নিবন্ধগুলিতে ঐ কাজ আমি করে দিয়েছি, যে কোন একটা থেকে দেখে নিও। তোমার উৎসাহ দেখে ভালো লাগছে। আশা করি তোমার থেকে বাংলা উইকি অনেক কিছু পাবে। ভালো থেকো। তোমার বাংলা উইকি সম্পাদনা শুভ হোক। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:০৯, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)


আর তোমার সাথেও আলাপ হওয়াতে আমি খুবই খুশি। কোলকাতা মিট আপে তোমাকে দেখেছিলাম আমি। আর তমার জন্য আমার একটা sugesstion আছে যেটা হল তুমি যে নিবন্ধ গুলো তৈরি করছ সেগুলো তে আলোচনা পাতায় গিয়ে ওই পাতাটি তৈরি কর। আমি তোমার অনেকগুল পাতায় করে দিয়েছি। ওই পাতার মাধ্যমে আমরা নিবন্ধের আরও সমৃদ্ধ হওয়ার ব্যপারে কথা বলতে পারব। আর অবশ্যই চেষ্টা করব নিবন্ধগুলোকে শেষ করবার। আর আমি এইকারনেই অল্প লিখে ছেড়ে দিচ্ছি কারণ পরবর্তীকালে যাতে অন্যান্য উইকিপেডিয়ানরা তাকে সমৃদ্ধ করতে উৎসাহিত হয়। শুভেচ্ছা রইল তোমার জন্য। অয়ন আলোচনা Wiki-Ayan ০৭:১৫, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ অয়ন আলাপ পাতাগুলি তৈরী করার জন্য। অল্প লিখে ছেড়ে দিও না, আমার যতটুকু অভিজ্ঞতা হয়েছে, তার ভিত্তিতে বলছি। পরে আরো কথা হবে। ভালো থেকো। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২৪, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

একটা কথা বলতে পারি, পরবর্তীকালে এগুল যদি কেউ সমৃদ্ধ না করে সেক্ষেত্রে আমিই এগুলো সমৃদ্ধ করব। সেই ব্যাপারে তুমি নিশ্চিন্ত থাকতে পারো। অয়ন আলোচনা Wiki-Ayan ০৭:৩০, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

অয়ন ভাই, আপনি যেমনটি বলেছেন ছোট নিবন্ধগুলো পরবর্তীতে কেউ না সম্প্রসারণ করলে আপনি নিজেই করবেন এবং এতে কোন সন্দেহ নেই ও আপনার উপর সকলের আস্থা রয়েছে কিন্তু আমার সমস্যা হলো বাংলা উইকিতে এমনিতেই কয়েক হাজার এরকম ছোট নিবন্ধ রয়েছে যেগুলোর দিকে বাস্তবিকপক্ষে এখন আর কেউ ফিরেও তাকায় না, সবাই নতুন নতুন নিবন্ধ তৈরিতে ব্যস্ত। সুতরাং আমার ব্যক্তিগত মতামত হলো, যদি কোন নিবন্ধ শুরু করি তাহলে মুটামুটি একটি পর্যায়ে নিয়ে তারপর শেষ করলে সেটা দেখতেও ভালো লাগে ও উইকির পূর্বের কয়েক হাজার তালিকার দৈর্ঘ্যও বৃদ্ধি পাবে না। এক্ষেত্রে একটি করে নিবন্ধ ধরে তারপর অন্য একটি শুরু করলে সবচেয়ে ভালো হয় ব্যাপারটা। নিজের উপরও এক্ষেত্রে চাপ কিছুটা কমে। আমি নতুন হিসেবে মনে হয় একটু বেশিই কথা বলে ফেললাম। ভালো থাকবেন। ~ আয়াতুল্লা আলাপ ১১:৩৩, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

আলাপ পাতা বিষয়ে[সম্পাদনা]

অয়ন ভাই, আপনাকেও আমার পক্ষ থেকে অনেক শুভেচ্ছা। আপনি আলাপ পাতা নিয়ে যেটি বলেছেন সেটি সত্য। আমি আলাপ পাতা তৈরি করতে জানি এবং আপনি আমার অবদানে গেলেই দেখতে পাবেন। তবে সমস্যাটা হল আমার নতুন নিবন্ধ তৈরি করার পরপরই আলাপ পাতা তৈরি করতে খেয়াল থাকে না। এবং মজার ব্যাপার হল পরেরবার যখন আবার আমি কাজ করতে বসি, তখন আলাপ পাতা তৈরি করতে গিয়ে দেখি, আগে থেকেই আলাপ পাতা তৈরি হয়ে গেছে। যেমন ধরুন লুইস কোম্পানিস পাতাটি তৈরি করা ভালমত শেষ হবার আগেই লোডশেডিং হল, কম্পিউটার বন্ধ করলাম, দ্রুত বিদ্যুৎ চলে আসায় আমি আবার বসার পরপরই লক্ষ্য করলাম, আপনি আলাপ পাতাটি তৈরি করে ফেলেছেন (ধন্যবাদ আপনাকে)! একইভাবে অন্যান্য পাতা তৈরি করার পর আমার আলাপ পাতা তৈরি করতে খেয়াল না থাকলেও পরবর্তীতে আমি দেখি নিয়মিত উইকিপিডিয়ানরা কাজটি অত্যন্ত দক্ষতার সাথে করে ফেলেছেন। তবে সম্প্রতি আমার খেয়াল থাকায় আমি গতকালই মারসে রোডোরেডা নিবন্ধের আলাপ পাতা আলাপ:মারসে রোডোরেডা তৈরি করেছি। আজকেও করতাম, তবে আপনি বিষয়টি আগেই খেয়াল করায় আপনাকে ধন্যবাদ।

আর একটি কথা, আপনি বলেছেন সম্প্রতি আমি বেশকিছু নিবন্ধ নিয়ে কাজ করছি। আমি ১ বছর ৪ মাস কাজ করে ১০৬+ নিবন্ধ তৈরি করেছি। এখনও কি "সম্প্রতি" পদটি খাটে? ;)

আবারও আপনাকে অনেক ধন্যবাদ।--অংকন (আলাপ) ০৯:০০, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

উইকিপিডিয়ার নতুন সমস্যা হল যে অবদান পাতাটি কিছুতেই খুলতে চায় না মাঝে মাঝে। তাই দেখতেও পাইনি। শুভেচ্ছা রইল অনেক। :) অয়ন আলোচনা Wiki-Ayan ০৯:১১, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ভাই অয়ন, আসলে নিবন্ধের আলাপ পাতা তৈরী করতে খুব একটা মনে থাকে না। ব্যাপারটা খুব সহজ, তৈরী করাটাও কোন ব্যাপার নয়, সব ঠিক আছে, কিন্তু আলাপ পাতা না হলেও নিবন্ধের চলে যায়। এবং তাতে নিবন্ধের মানেরও কোন পরিবর্তন হয় না। সেই কারণে নিবন্ধ তৈরীতে যতটা গুরুত্ব দেওয়া হয়, আলাপ পাতার জন্য অতো গুরুত্ব দেওয়া হয় না। আমার ক্ষেত্রে ব্যাপারটা তাই। আমার আলাপ পাতার ওপর আলাদা কোন আকর্ষণ কোন কালেই নেই। যদি কোন বক্তব্য থাকে, আমি তখন সংশ্লিষ্ট আলাপ পাতা তৈরী করে বক্তব্য রেখে দি। ঝামেলা মিটে যায়। তুমি সকলের নিবন্ধের আলাপ পাতা বানিয়ে দিচ্ছ, তার জন্য তোমায় অনেক ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৯:২৪, ৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

কাজ চলছে[সম্পাদনা]

ভাই অয়ন, লক্ষ্য করলাম তোমার তৈরী করা অনেকগুলি নিবন্ধে কাজ চলছে ট্যাগ লাগানো রয়েছে, কিন্তু সেগুলিতে কোন রকম পুনর্গঠনমূলক কাজ চলছে না। অনেক নিবন্ধ যেমন, মুম্বাই ইন্ডিয়ান্স, পেঙ্গুইন বই, অ্যান্টনিও ভ্যালেন্সিয়া প্রভৃতি বেশ কিছু নিবন্ধে একটি বাক্যও লেখা নেই। আমার মনে হয়, নতুন নতুন ছোট নিবন্ধ তৈরী না করে তোমার তৈরী পুরোন নিবন্ধগুলিকে সম্পূর্ণ করলে ভালো হয়, এতে উইকির মান বজায় থাকে। ছোট ছোট নিবন্ধ তৈরী করে উইকিতে নিবন্ধের সংখ্যা বাড়ে ঠিকই, কিন্তু মান যথেষ্ট কমে যায় এবং পাঠকদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। ভালো থেকো। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫২, ৫ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষক[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় আপনার সম্পাদনার মানের উপর ভিত্তি করে আমি আপনাকে স্বয়ংক্রিয় পরীক্ষক দলে অন্তর্ভুক্ত করেছি। এটি আসলে কি কিংবা এটি পেলে কি সুবিধা তা আপনি বিস্তারিত উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতায় পাবেন। Aftab1995 (আলাপ) ১৫:২৮, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

অনেক ধন্যবাদ আফতাব ভাই। ভালো থাকবেন।অয়ন আলোচনা Wiki-Ayan ১৫:৩০, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

পাতা স্থানান্তর প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় অয়ন শুভেচ্ছা নিবেন। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, আপনি নিবন্ধের আলাপ পাতায় কোন আলোচনা এবং কোন পুন:নির্দেশনা ছাড়াই নিবন্ধনের নাম পরিবর্তন করছেন যেটি উইকির নীতিমালা মোতাবেক কাম্য নয়। তাই দয়া করে কোন নিবন্ধের নাম পরিবর্তনের করতে চাইলে নিবন্ধের আলাপ পাতায় নাম পরিবর্তনের যৌক্তিকতা তুলে ধরুন। ভাল থাকবেন সবসময় এই কামনায়! ----মাসুম ইবনে মুসা (আলাপ) ১৫:৩৫, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ক্ষমা করবেন। আমার ওই প্রবন্ধের আলাপ পাতায় এটা নিয়ে আগে আলোচনা করা উচিৎ ছিল। কিন্তু এই বিষয়ে আপনি নিশ্চিত থাকতে পারেন যে ওই নামটা সোনি আট হবে তার কারণ হল আমরা ইংরাজী তে sony aath বলে থাকি চ্যানেলটাকে কিন্তু এর বাংলা বানান সোনি আট হবে কিন্তু সনি আট হলে তা বাংলা উচ্চারণের সাথে খাপ খাচ্ছে না। তাই আমি ওটা সোনি আটে পরিবর্তন করেছি। আলাপ পাতাতে আলোচনা না করে করবার জন্য ক্ষমা করবেন। ভালো থাকবেন।অয়ন আলোচনা Wiki-Ayan ১৫:৪০, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় অয়ন, উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্যে ধন্যবাদ! আপনি, নিবন্ধে আন্তঃউইকি সংযোগ সম্পাদনার মাধ্যমে অন্যন্য ভাষার উইকিপাতাও সংযুক্ত করতে পারেন। এতে যে কেউ পাশাপাশি অন্যান্য ভাষায় লিখিত পাতায় নজর রাখতে পারেন। সম্প্রতি আপনার তৈরি কয়েকটি পাতায় আন্তঃউইকি সংযোগ সম্পাদনা করেছি। আবারো ধন্যবাদ। ভালো থাকবেন। --মহীন রীয়াদ (আলাপ) ১৬:৫১, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন। এর আগেও আমাকে অনেকে এই কথাটা বলেছেন কিন্তু কি বলুন তো আমি নিবন্ধ তৈরি করবার পরে ওটি করতে ভুলে যাই। যখন মনে পরে তখন কিছু কিছু নিবন্ধে করে দেই। কিন্তু সব নিবন্ধে করা হয়ে ওঠেনা। আপনি যে দায়িত্ব নিয়ে তা সম্পুর্ণ করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর এরপর থেকে মনে রাখব বা রাখার চেষ্টা করবো আন্তঃ উইকি সংযোগ দেবার। ভালো থাকবেন। অয়ন আলোচনা Wiki-Ayan ১৭:০২, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

বিরাট ভুল[সম্পাদনা]

অত্যন্ত দুঃখিত, আনাড়ি চাপে আপনার ব্যবহারকারী পাতায় আমার হাত পড়ল। আশা করি কিছু মনে করবেন না। সত্যি লজ্জিত।---খালেদ (আলাপ) ০৫:৫২, ১ মে ২০১৪ (ইউটিসি)

ঠিক আছে। ভালো থাকবেন। অয়ন আলোচনা Wiki-Ayan ০৫:৫৪, ১ মে ২০১৪ (ইউটিসি)


বিশ্বের ফর্মুলা ওয়ান সার্কিটের তালিকা[সম্পাদনা]

অয়ন, তোমার প্রশ্ন জয়ন্তদার আলাপ পাতায় দেখলাম। বিশ্বের ফর্মুলা ওয়ান সার্কিটের তালিকা নিবন্ধটির বেশির ভাগ অংশ ইংরেজী থেকে অনুবাদ করা হয়নি। বুঝতে পারছি অনুবাদের কাজ চলছে। কিন্তু উইকিতে যতক্ষণ না পুরোপুরি বাংলাতে না অনুবাদ করা হয়, ততক্ষণ উপপাতা হিসেবে বা খেলাঘরে কাজ করলেই ভালো। নইলে কোন পাঠক যখন নিবন্ধটিকে দেখবেন, তখন ইংরেজীতে আর্ধেক লেখা দেখে একটু ঘাবড়ে যাবেন। আর তা ছাড়া, সাধারণতঃ অন্য ভাষায় নিবন্ধ থাকলে ও তাতে কাজ না হলে অনেকসময় অপসারণের প্রস্তাবনাও করা হয়ে থাকে। সেই জন্য জয়ন্তদা উপপাতায় স্থানান্তর করেছিলেন। যাই হোক, নিবন্ধটিকে দ্রুত অনুবাদ করো। জয়ন্তদাও তোমার প্রশ্নের উত্তর দেবেন নিশ্চয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২২, ১২ মে ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ সেটা আমি বুঝেছি। করছি কাজ আমি। খুব শীঘ্রই ওটা বাংলায় অনুবাদ করে দেব। বেশি দিন আর ওই কাজ চলছে টেমপ্লেট থাকবে না। অয়ন আলোচনা Wiki-Ayan ০৭:২৮, ১২ মে ২০১৪ (ইউটিসি)

কাজ চলছে ট্যাগ[সম্পাদনা]

প্রিয় অয়ন, শুভেচ্ছা রইলো। অনেকদিন পূর্বে বিশ্বের ফর্মুলা ওয়ান সার্কিটের তালিকা নিবন্ধে কাজ চলছে ট্যাগ যুক্ত করেছিলেন, সম্ভবত ভুলে গেছেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০১, ২৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

কল্যাণেশ্বরী মন্দির[সম্পাদনা]

প্রিয় অয়ন,

তোমাকে তুমি বলেই বলছি। তোমার কল্যাণেশ্বরী মন্দিরের উপর তৈরি নিবন্ধটি পড়লাম। আমার মনে হয় ওটা তুমি ইংরেজি থেকে অনুবাদ করেছ। কিন্তু ইংরেজি থেকে বাংলায় অনুবাদের ক্ষেত্রে সরাসরি অনুবাদ করলে সেটা কখনই ঠিক বাংলা হয় না। তাই ভাল পদ্ধতি হল, প্রথমে যেমন তুমি অনুবাদ করছ, তেমনই কর। কিন্তু তারপর সেই অনুদিত পাতাটিকে বাংলায় ভেবে আবার দ্বিতীয়বার লেখো। তা নাহলে লেখাটা ঠিক বাংলা দাঁড়ায় না।

নতুন নিবন্ধ সৃষ্টির ক্ষেত্রে তোমার প্রয়াসকে অভিনন্দন। আশা রাখি, বাংলা জ্ঞানভাণ্ডার তোমার এই প্রয়াসে আরও বিকশিত হবার সুযোগ পাবে। ভালো থেকো। --Arindam Maitra (আলাপ) ১৯:১৯, ১১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

আপনাকে বৃত্তি প্রদান করা হয়েছে![সম্পাদনা]

Wikimedia Bangladesh logo.svg
Bnwiki10logo3.svg

প্রিয় TechnoAyan, শুভেচ্ছা নিবেন।
আপনি কিছুদিন আগে বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা সন্মেলনের বৃত্তিতে আপনার নিজের নাম অন্তর্ভুক্ত করেছিলেন।

অতি আনন্দের সাথে জানাচ্ছি যে, আয়োজক কমিটি আপনাকে বৃত্তি প্রদান করার জন্য নির্বাচিত করেছে। এই সম্পর্কিত বিস্তারিত তথ্য আপনার ইমেইল ঠিকানায় পাঠানো হয়েছে। দয়া করে আপনার ইমেইল পরীক্ষা করুন। কোন প্রশ্ন থাকলে info@wikimedia.org.bd ঠিকানায় যোগাযোগ করুন।
-আয়োজক কমিটি

উইকি পদক[সম্পাদনা]

Tireless Contributor Barnstar.gif নিরলস অবদানের জন্য পদক
বাংলা উইকিপিডিয়ার পেছনে ধারবাহিকতার সাথে অনুকরণীয় শ্রম ও মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে এ পদক দেয়া হল। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:৩৯, ৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:আলোচনাসভায় একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে মিট-আপ। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১২:১৯, ১৩ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:১২, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া সম্মিলন[সম্পাদনা]

নমস্কার! আগামী জুন মাসের ৫ থেকে ১২ই জুনের মাঝে যেকোনো একটি উপযুক্ত দিনে কলকাতায় সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটি সম্মিলন আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সম্মিলনের প্রসঙ্গে সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি অথবা উইকিমিডিয়া ইন্ডিয়ার কাছে প্রয়োজনীয় ফান্ডিঙের জন্য শীঘ্রই আবেদনও জানানো হবে। আগ্রহী থাকলে আপনাকে এখানে সমর্থন জানাতে অনুরোধ করছি। সম্মিলনে আপনার উপস্থিতি একান্তভাবেই কামনা করি। ধন্যবাদ। Face-smile.svg -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ০৬:২৪, ২১ মে ২০১৬ (ইউটিসি)


পশ্চিমবঙ্গে বাংলা পিডিয়ানদের নিয়ে মিনি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা[সম্পাদনা]

নমস্কার অয়ন দাদা! আগামী বছরের প্রথম দিকে (৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) কলকাতা শহরে সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা মিনি মিডিয়া উইকি ট্রেনিংট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে, যেখানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পগুলিতে অবদান রাখা ও সম্পাদনা সংক্রান্ত বিভীন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনায় এনগেজ করা হবে। কর্মশালার প্রসঙ্গে সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির কাছে প্রয়োজনীয় ফান্ডিঙের জন্য শীঘ্রই আবেদনও জানানো হবে। আগ্রহী থাকলে আপনাকে এখানে সমর্থন জানাতে অনুরোধ করছি। এই কর্মশালায় আপনার উপস্থিতি একান্তভাবেই কামনা করি। ধন্যবাদ। Face-smile.svg -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১৮:০১, ১৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)[সম্পাদনা]

সুপ্রিয় TechnoAyan,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)