ব্যবহারকারী আলাপ:SHEIKH/সংগ্রহশালা ৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল কলের পর প্রতিক্রিয়া

আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনা করতে ৬ নভেম্বর রাত ৮ টায় (বাংলাদেশ সময়) নির্বাচন করে ছিলাম। যারা অংশগ্রহণ করেছিলেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, যারা অংশগ্রহণ করতে পারেনি তাদের সবাইকে পরবর্তী আলোচনাতে অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করছি। আমাদের আলোচনার উপর ভিক্তি করে আপনাদেরকে এই ফর্মটি পূরণ করার মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে। এই প্রতিক্রিয়া যারা অংশগ্রহণ করেছিলেন এবং যারা অংশগ্রহণ করেননি, এমনকি নিয়মিত, অ-নিয়মিত এবং নতুন ব্যবহারকারীদেরও জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে। ধন্যবাদ!

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

জনি (আলাপ) মঙ্গলবার ১:১৪, ০৯ এপ্রিল ২০২৪ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা (তৃতীয় দফা)

সবার মতামত অনুসারেে আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনা করতে আগামীকাল, ২৭ নভেম্বর রাত ৭:৩০ টায় (বাংলাদেশ সময়) নির্বাচন করা হয়েছে। আলোচনা গুগল মিটে অনুষ্ঠিত হবে। আপনাকে আমি এই আলোচনাতে অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করছি। নিয়মিত ব্যবহারকারীদের সাথে সাথে নতুন ব্যবহারকারী যে কাউকে স্বাগতম।

আপনাকে এখানে সাক্ষর করার জন্য অনুরোধ করা হচ্ছে।
আলোচনার লিংক https://meet.google.com/dxo-ezyk-cbn

আপনাকে স্বাগতম।

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৯:৩১, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনার সারসংক্ষেপ

আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমি জনি এবং রাজীব আপনাদের সবাইকে আমাদের সাথে থাকার এবং আলোচনায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমরা উইকিমিডিয়া ২০৩০ আন্দোলনের কৌশলের সুপারিশ এবং এর উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া ও বাস্তবায়ন করার উদ্দেশ্যে তিন দফায় আলোচনা করেছি। আমাদের এই আলোচনায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও নেপাল থেকে উইকিমিডিয়ান অংশগ্রহণ করেছেন। সকল অংশগ্রহণকারীর প্রতি রইলো বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আমাদের তিন দফায় আলোচনার উপর ভিক্তি করে উইকিমিডিয়া ফাউন্ডেশনে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন দেয়া হবে। এই জন্য আপনাদের সবাইকে এই ফর্মটি পূরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। ফর্মটি ২৮ নভেম্বর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে। এর পরে সময়সীমা শেষ হওয়ার কারণে এই ফর্মটি বন্ধ হয়ে যাবে।

৫ এবং ৬ ডিসেম্বরের বৈশ্বিক কথোপকথনে অংশগ্রহণের জন্য এই নিবন্ধন ফর্মটি চালু করা হয়েছে, নিবন্ধন ফর্মটি ৪ ডিসেম্বর পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে, সবাইকে নিবন্ধন ফর্মটি পূরণের জন্য অনুরোধ করা হচ্ছে।

আমাদের আজকের (২৭ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৮:১৩, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

অপসারণ কেন?

অপসারণ করার কারণ জানতে পারি? Kazi Mohammad Sadat (আলাপ) ১৪:০৯, ১২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Kazi Mohammad Sadat: আমার আলাপের পাতায় বার্তা দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার তৈরিকৃত পাতায় কোন তথ্যসূত্র না থাকায় পাতাটি অপসারণ প্রস্তাবনা দেয়া হয়েছে, আশাকরি বিষয়টি বুজতে পেরেছেন। তথ্যসূত্র কি? জানতে পড়ুন উইকিপিডিয়া:তথ্যসূত্র পাশাপাশি এ পাতা দুটোও পড়ার অনুরোধ করছি সম্পাদনা নীতিউইকিপিডিয়া কী নয় ধন্যবাদ ~SHEKH (বার্তা) ১৫:০০, ১২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য সংক্রান্ত

প্রিয় SHEKH! প্রথমেই আপনাকে শুভেচ্ছা জানাই ,আপনার উইকিপিডিয়ার কাজ সত্যিই প্রশংশনীয়। আমি সম্প্রতি উইকিপিডিয়াতে সংযুক্ত হয়েছে এবং এখানে কাজ করতে খুবই আগ্রহ বোধ করছি।কিন্তু নতুন হওয়ার ফলে অনেক কিছু সমপর্কেই আমি অবগত না,সুতরাং আমি আপনার সাহায্য আশা করছি। যদি আপনার ইমেইল আইডি অথবা সোশ্যাল মিডিয়ার ঠিকানা পাই তাহলে আরো সহজেই আপনার সাথে যোগাযোগ করে সাহায্য পেতে পারি। অগ্রীম ধন্যবাদ — MD Khalid Hasan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@MD Khalid Hasan: উত্তর প্রদানে দেরি হওয়ায় দুঃখ প্রকাশ করছি। আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। আপনি আমাকে এখানে মেইল পাঠাতে পারেন। আর সোশ্যাল মিডিয়ার জন্য ফেছবুকে আসতে পারেন। তাছাড়া আলাপ পাতা তো আছেই, যখন যেকোনো সাহায্যের প্রয়োজনে আলাপ পাতায় বার্তা দিতে পারেন। আমি সময় মতো উত্তর দিতে না পারলেও অন্য অভিজ্ঞ ব্যবহারকারী উত্তর দিয়ে দিবেন। আর অনুগ্রহ করে আলাপের পাতায় বার্তা রাখার পর সম্পাদনা সরঞ্জামদণ্ডের স্বাক্ষর আইকন চিহ্নে ক্লিক করার মাধ্যমে অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে নাম স্বাক্ষর করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। ধন্যবাদ ~SHEKH (বার্তা) ০২:৫৪, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ছোট নিবন্ধ

শুভেচ্ছা। তুমি আজকে কলেজ নিয়ে বেশ কয়েকটি ছোট নিবন্ধ তৈরি করেছ। এত ছোট নিবন্ধ না তৈরি করা উচিত। তাড়াহুড়োর কিছু নেই, একটা তৈরির পর চেষ্টা কর তাতে কিছু তথ্য যোগ করতে, তারপর আরেকটা তৈরি কর। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪২, ২৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: হ্যাঁ ভাই আমি ইচ্ছে করেই ছোট নিবন্ধ তৈরি করেছি। এখন হাতের কাছে পিছি নাই, তাই ভাবলাম মোবাইল দিয়ে কয়েকটা নিবন্ধ তৈরি করে রাখি। পিছিতে বসলে তখন আরো কিছু তথ্য যোগ করে দিব। তারপরেও বলার জন্য ধন্যবাদ। ~SHEKH (বার্তা) ১৮:০৯, ২৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বিশেষ এডিটাথন পদক

বিশেষ এডিটাথন পদক
প্রিয় SHEKH,
২০২০ সালে অনুষ্ঠিত বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। এডিটাথনে আপনার জমাদানকৃত অন্তত একটি নিবন্ধ গৃহীত হয়েছে। শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করে এডিটাথনের পাশাপাশি সার্বিকভাবে বাংলা উইকিপিডিয়ায়কে সমৃদ্ধ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন।
আয়োজক দলের পক্ষে,
তানভির রহমানঅংকন ঘোষ দস্তিদার, ১৮:০১, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট

শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক অসম্পূর্ণ নিবন্ধে {{অসম্পূর্ণ-শিক্ষা প্রতিষ্ঠান}} এই টেমপ্লেট টি ব্যবহার করতে পারেন তাহলে সয়ংক্রিয়ভাবে নিবন্ধগুলো এই বিষয়শ্রেণীতে যুক্ত হবে —শাকিল হোসেন আলাপ ০৯:১২, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@MdsShakil: ধন্যবাদ! আমার তৈরিকৃত সব নিবন্ধে ব্যবহার করেছি। আমি বাংলাদেশের সরকারি কলেজ নিয়ে কাজ করছি, চাইলে আপনিও করতে পারেন।→SHEKH (আলাপন) ০১:৪৫, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য

@SHEKH:, বাংলাদেশে সমকামিতার ইতিহাস নিবন্ধটিকে LGBT history in Bangladesh নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা (আন্তঃউইকি) সংযোগ করে দিন। ইমরান সাইদ (আলাপ) ০৪:৩২, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় @ইমরান সাইদ:, কোন ভাষা থেকে নিবন্ধ অনুবাদ করলে স্বয়ংক্রিয় ভাবে আন্তঃভাষা (আন্তঃউইকি) সংযোগ হয়ে যায়, ম্যানুয়ালি করার প্রয়োজন নেই। আমি দেখতে পাচ্ছি উপরোল্লিখিত নিবন্ধ দুটির আন্তঃউইকি সংযোগ আছে। আপনার দেখতে অসুবিধা হলে পাতার ক্যাশ শোধন করুন। আর কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন পড়ে নিন। বুঝতে অসুবিধা হলে বার্তা দিন। ধন্যবাদ →SHEKH (আলাপন) ০৪:৫১, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Sheikh Jannatul Firdaus Nirjhor-এর প্রশ্ন (২১:৫০, ১২ ফেব্রুয়ারি ২০২১)

Ami Wikipedia te kivabe article likhte parbo? Ba amk niye kivabe likha hobe?? --Sheikh Jannatul Firdaus Nirjhor (আলাপ) ২১:৫০, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Sheikh Jannatul Firdaus Nirjhor: সুধী, উইকিপিডিয়ায় আপনি নিজেকে নিয়ে নিবন্ধ লিখতে পারবেন না এবং অন্য কাউকে নিয়ে লিখলেও তাঁকে উল্লেখযোগ্য হতে হবে। একটি নতুন নিবন্ধ তৈরির টিউটোরিয়াল পাবেন এখানে। তার আগে এই পাতাটিও পড়ে নিন। বাংলা উইকিপিডিয়ায় সকল বার্তা বাংলায় লেখার অনুরোধ থাকবে। কীভাবে সম্পাদনা শুরু করবেন বুঝতে না পারলে আপনার নীড়পাতার নির্দেশনা অনুসরণ করতে পারেন। ধন্যবাদ। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৪:২০, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

UGHS Songstar-এর প্রশ্ন (১৫:৫৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১)

hi I have no question --UGHS Songstar (আলাপ) ১৫:৫৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

SH726-এর প্রশ্ন (০৫:১৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১)

পরিক্ষামুলক --SH726 (আলাপ) ০৫:১৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Mohammad yousuf bin shajahen-এর প্রশ্ন (১৮:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০২১)

উইকিপিডিয়া সম্পর্কে ভাল জানি না, এখান থেকে আমি কি সেবা নিতে পারি। --Mohammad yousuf bin shajahen (আলাপ) ১৮:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Mohammad yousuf bin shajahen: শুভেচ্ছা নিবেন। উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ। এখানে আপনি আপনার পছন্দের যে কোনও বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন। শুধু তাই নয়, আপনি এখানে যে কোনও নিবন্ধ সম্পাদনা, সংশোধন এমনকি নতুন নিবন্ধ তৈরিও করতে পারবেন। আপনি জেনে অবাক হবেন যে, এই বিশ্বকোষটি যে কেউই সম্পাদনা করতে পারে। এমনকি যদি এখানে তার অ্যাকাউন্টও না থাকে! সুতরাং অপেক্ষা কেন? আপনার নীড়পাতায় দেখানো পরামর্শ অনুযায়ী কাজ শুরু করে দিন! সম্পাদনা করতে গিয়ে কোনও কিছু না বুঝলে এখানে জানাবেন। শুভ কামনা। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১০:০৮, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাণ্ডারিয়া সরকারি কলেজ নিবন্ধ

শুভেচ্ছা নিবেন, আপনি ও @Wiki Nahid NHB: ভান্ডারিয়া সরকারি কলেজভাণ্ডারিয়া সরকারি কলেজ শিরোনামে একই নিবন্ধ তৈরি করেছেন সম্ভবত আর দুটোই আজকেই তৈরি। নিবন্ধ দুটি একত্রীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে —শাকিল হোসেন আলাপ ০৬:০৬, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই,একত্র করেদিন। ধন্যবাদ🙂 Wiki Nahid NHB (আলাপ) ০৮:০২, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
পুনর্নির্দেশ করে দেওয়া হয়েছে —শাকিল হোসেন আলাপ ১০:৩৩, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@MdsShakil: বিষয়টি অবগত করানোর জন্য ধন্যবাদ →SHEKH (আলাপন) ০৬:৩৫, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অনুরোধ

@SHEKH: তথ্যছক নিবন্ধের সবার উপরে থাকে। ━ কুউ পুলক (আলাপ) ০৩:২৭, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: আচ্ছা সামনের দিকে মাথায় রাখবো, আর আমার প্রণীত নিবন্ধ সময় করে ঠিক করে দিব। ধন্যবাদ!→SHEKH (আলাপন) ০৬:৩০, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Shuyeb wahid-এর করা প্রশ্ন (১৩:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০২১)

আপনাকে শুভেচ্ছাজানিয়ে শুরু করছি। উদ্ভিদেে পরাগায়ন কিভাবে হয়ে থাকে। --Shuyeb wahid (আলাপ) ১৩:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

পরাগায়ন সাধারণত পোকার সাহায্যে একটি গাছের সাথে অন্য গাছের হয়ে থাকে। Shuyeb wahid (আলাপ) ১৩:৫৪, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Dasbimal-এর প্রশ্ন (০৮:০২, ২০ ফেব্রুয়ারি ২০২১)

নতুন তৈরি করতে চাই --Dasbimal (আলাপ) ০৮:০২, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dasbimal: নতুন তৈরি বলতে একটি নতুন নিবন্ধ তৈরির কথা বুঝিয়ে থাকলে একটি নিবন্ধ তৈরির টিউটোরিয়াল পাবেন এখানে। তার আগে এই পাতাটিও পড়ে নিন। কীভাবে সম্পাদনা শুরু করবেন বুঝতে না পারলে আপনার নীড়পাতার নির্দেশনা অনুসরণ করতে পারেন। ধন্যবাদ। —শাকিল হোসেন আলাপ ১৯:২০, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Wick Deal-এর প্রশ্ন (১৯:০৬, ২০ ফেব্রুয়ারি ২০২১)

আমি আমার ফেইসবুক পেইজের প্রচারণা ও আমার পেইজের বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য উইকিপিডিয়ার মাধ্যমে আমার ক্রেতা সহ ও জানার আগ্রহীদের বিভিন্ন তথ্য জানাতে চাই। তা কি সম্ভব? --Wick Deal (আলাপ) ১৯:০৬, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Wick Deal: উইকিপিডিয়া কে নিয়ে আপনার আগ্ৰহের জন্য ধন্যবাদ জানাচ্ছি। যেহেতু উইকিপিডিয়া কোন প্রচারণা মাধ্যম নয় তাই আপনার পণ্যের প্রচার উইকিপিডিয়াতে করা সম্ভব নয়। আপনি আপনার নীড়পাতায় দেওয়া পরামর্শ অনুসারে বিশ্বকোষ তৈরিতে সাহায্য করতে পারেন —শাকিল হোসেন আলাপ ১৯:১৭, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

কিছু উদহারণ দিলে উপকৃত হবো.. Wick Deal (আলাপ) ১৪:১১, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

স্কাউটদের পারদর্শিতা ব্যাজসমূহ নিয়ে Ashim das das-এর প্রশ্ন (২০:১২, ২১ ফেব্রুয়ারি ২০২১)

শুভেচ্ছা, রোভার স্কাউটে পারদর্শিতা ব্যাজ কয়টি ও কি কি..? --Ashim das das (আলাপ) ২০:১২, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা প্রসঙ্গে

@SHEKH: আপনি জলোচ্ছ্বাস নিবন্ধটি পর্যালোচনা করেছেন, সেজন্য ধন্যবাদ। লক্ষ্য করলাম যে নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ হয়নি। একদম দ্বিতীয় অনুচ্ছেদের বর্ণনা অংশটিই অসম্পূর্ণ। আর কানাডা উপ-অনুচ্ছেদটিও অসম্পূর্ণ। এই নিবন্ধে আপনার পর্যালোচনার সিদ্ধান্তটা সংশোধন করে দিলে ভালো হয়। পর্যালোচনার ক্ষেত্রে যেকোনো বিভ্রান্তির বা প্রশ্নের জন্য পর্যালোচকদের আলাপ পাতা ব্যবহার করুন। অসম্পূর্ণ নিবন্ধ গ্রহণ করলে ব্যাপারটা বিতর্কের সৃষ্টি করবে। ধন্যবাদ। — অংকন (আলাপ) ০৬:৪৯, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ANKAN: ধন্যবাদ দেখছি→SHEKH (আলাপন) ০৭:১৪, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ANKAN: শুভেচ্ছা নিবেন, আপনার এই বার্তাটি হঠাৎ চোখে পড়লো যেহেতু নিবন্ধ টি আমি মানোন্নয়ন করেছি তাই আমি মনে করছি এখানে আমার মন্তব্য রাখা উচিত। প্রথমত বর্ণণা অংশ যথাসম্ভব সাবলীল ভাষায় অনুবাদ করার চেষ্টা কর হয়েছে যার কারণে একেবারে এ টু জেড অনুবাদ হয়নি। তাছাড়া কানাডা অংশে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধে কিছু বিভ্রান্তিকর তথ্য (বোঝা যায় না কি বুঝাচ্ছে, অনির্ভরযোগ্য তথ্য) রয়েছে যেগুলো অনুবাদ করা হয়নি। ইংরেজিতে নিবন্ধটির আকার ২৩,৩৯৯ বাইট আর বাংলায় বর্তমান আকার ৩২,১৫৬ বাইট। এরপরও যদি নিবন্ধের তথ্যের দিকে মনোযোগ না দিয়ে চোখ বন্ধ করে এ টু জেড অনুবাদের কথা বলা হয় তাহলে বলবো আমার নিবন্ধ পর্যালোচনার প্রয়োজন নেই আমি প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি। বার্তাটি পড়ার জন্য ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৭:২৫, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@MdsShakil: নিবন্ধের এ টু জেড অনুবাদের কথা কোথাও বলা হয়নি, দুঃখিত যে আমার বার্তা পড়ে আপনার এরকমটা মনে হয়েছে। অনুবাদ মাত্রই ভাবানুবাদ, তবে অসম্পূর্ণ অনুবাদ নয়। আমি পর্যালোচনা করছি না তাই পর্যালোচককে জানিয়েছি যে অসম্পূর্ণ অনুবাদ রয়েছে এবং একবার দেখে আমার যে অংশগুলো চোখে পড়েছে সেগুলো তাকে জানিয়েছি। আপনার বার্তা পড়ে আমি আবার দেখেছি, এবং বর্ণনা অংশ যে বেশ খানিকটা অসম্পূর্ণ এ নিয়ে আশা করি আপনিও একমত হবেন। সাবলীল ভাষায় রাখার জন্য অসম্পূর্ণ রাখাটা সমর্থনযোগ্য না। ইংরেজি থেকে বাংলা করা হলে বাইট সংখ্যা বৃদ্ধি পেতে পারে, বা খানিকটা কমেও যেতে পারে। অন্যান্য অনুচ্ছেদে ভালো অনুবাদ হলেও বর্ণনা অংশের অসম্পূর্ণ অনুবাদ সম্পূর্ণ করাটা প্রয়োজন। আপনি ভালো অনুবাদ করেন, এবং আপনাকে অবদান রাখতে উৎসাহিত করব। ধন্যবাদ। ― অংকন (আলাপ) ০৭:৪৮, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Sumasa-এর সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত প্রসঙ্গ

শেখ ভাই, আপনি অমর একুশে প্রতিযোগিতার নিবন্ধ তালিকায় Sumasa-এর সর্বশেষ সম্পাদনা বাতিল করেছেন। এর কারণটা বোধগম্য হয় নাই। আমার জানামতে একসাথে তিনটি পর্যন্ত নিবন্ধ নিয়ে রাখা যায়। — Meghmollar2017আলাপ১৭:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মনে হয়, আমি বুঝতে পেরেছি। আপনি বিশেষ:পছন্দসমূহ থেকে রোলব্যাক নিশ্চিতকরণ টুলটি ব্যবহার করতে পারেন। — Meghmollar2017আলাপ১৭:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ভুলবশত রোলব্যাক হয়ে গিয়েছিল, পরবর্তীতে আমার সম্পাদনা বাতিল করেছি। আরেকটা বিষয় লক্ষ করলাম, কনফার্ম রোলব্যাক গ্যাজেট টি আমার কাজ করে না। SHEKH (আলাপন) ১৭:২১, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
রোলব্যাক নিশ্চিতকরণ টুলটি অনেক আগে থেকেই চালু করে রেখেছি, কিন্তু কাজ করছে না। SHEKH (আলাপন) ১৭:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni এবং Yahya: ভাই, কোনো সাহায্য করতে পারবেন কি? — Meghmollar2017আলাপ১৭:২৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
গ্যাজেটটা নিয়ে দ্বিতীয়বারের মতো অভিযোগ পেলাম। শেখ ভাই, আপনি কি গ্যাজেট বন্ধ করে অন্য কোনও স্ক্রিপ্ট চেষ্টা করে দেখেছেন? —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:৪৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya:গ্যাজেট টি চালু রেখে অন্য স্ক্রিপ্ট দিয়ে চেষ্টা করে দেখেছিলাম তাও কাজ করে না। SHEKH (আলাপন) ১৭:৪৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@SHEKH: বিশেষ:পছন্দসমূহ -তে দুই জায়গায় এই অপশন আছে। অবয়ব অংশে একটা অপশন এবং গ্যাজেট অংশে মোবাইল ডিভাইসের জন্য একটি গ্যাজেট আছে। আমি শুধু প্রথমটি চালু রেখেছি, এতেই উভয় মাধ্যমেই কাজ করে। দুটোই পরীক্ষা করে দেখেছেন তো!—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৮:০৫, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: প্রথমটি চালু করার পর কাজ করছে! ধন্যবাদ। SHEKH (আলাপন) ১৮:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:অভ্যর্থনা কমিটি বট নিয়ে Emdadur Rahman-এর প্রশ্ন (০৬:৫৩, ২৭ ফেব্রুয়ারি ২০২১)

নতুন নিবন্ধন করতে চাচ্ছি --Emdadur Rahman (আলাপ) ০৬:৫৩, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Emdadur Rahman: শুভেচ্ছা নিন। আপনি বিশেষ:নীড়পাতায় গেলে বেশ কিছু "পরামর্শকৃত সম্পাদনা" দেখতে পাবেন। শুরুর পদক্ষেপ হিসেবে সেগুলিতে ক্লিক করে দেখুন। ওখানে আপনাকে বলে দেয়া হবে কি করতে হবে। একবার চেষ্টা করে দেখুন ও না বুঝলে জানান। ধন্যবাদ। SHEKH (আলাপন) ১৭:২০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নাজমুল ইসলাম সনেট-এর প্রশ্ন (১৩:২৯, ২৮ ফেব্রুয়ারি ২০২১)

ধর্ম কি --নাজমুল ইসলাম সনেট (আলাপ) ১৩:৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@নাজমুল ইসলাম সনেট: শুধী! ধর্ম বলতে বোঝায় কোনো প্রাণী বা বস্তুর বৈশিষ্ট্য। মহাবিশ্বের প্রতিটি প্রাণী এবং বস্তুর স্ব স্ব ধর্ম অর্থাৎ বৈশিষ্ট্য রয়েছে। বস্তুর যেমন মৌলিক বৈশিষ্ট্য রয়েছে ঠিক তেমনি প্রাণীদেরও মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। প্রাণীদের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন গোত্রের প্রাণীদের ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। মানুষদের ক্ষেত্রে ব্যাপারটি একটু ভিন্ন ধরনের। মানুষ হচ্ছে বর্তমান পৃথিবীর সবচেয়ে প্রভাব বিস্তারকারী প্রাণী। একমাত্র মানুষ দের ক্ষেত্রেই এ ধর্ম কিংবা বৈশিষ্ট্য দুই ধরনের হয়ে থাকে। ১.প্রাণী সুলভ ধর্ম পৃথিবীর অন্য সকল প্রাণীর মতই মানুষদেরও কিছু বৈশিষ্ট্য রয়েছে, যেমন_খাওয়া, ঘুম, মলত্যাগ, যৌন সম্ভোগ, বিবাদ, আত্মরক্ষা, পরিবেশে টিকে থাকার আয়োজন। ২.মনুষ্য সুলভ ধর্ম যেমন_ পরিচিতি, ভাবের আদান-প্রদানের জন্য ভাষা জ্ঞান, সামাজিকতা, পঞ্চ ইন্দ্রিয় কে নিয়ন্ত্রণের ক্ষমতা, ষষ্ঠ ইন্দ্রিয় দ্বারা উপলব্ধি, চিন্তা করে আবিষ্কারের ক্ষমতা, বিশ্লেষণাত্মক মন, স্ব প্রতিফলনের ক্ষমতা, চেতনা ও বোধশক্তি, ইচ্ছাশক্তি, আবেগ ও অনুভূতি, ধৈর্য্য, বিবেক, ক্ষমা। এই মনুষ্য সুলভ ধর্ম অথবা বৈশিষ্ট্যের জন্য কালে কালে বিভিন্ন দর্শন, নিয়মকানুন এবং পথনির্দেশনা এসেছে। আরও বিস্তারিত যানতে পড়ুন ধর্ম ধন্যবাদ SHEKH (আলাপন) ১৩:৫৫, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Sahanur Sakib-এর প্রশ্ন (০৭:৫৩, ১ মার্চ ২০২১)

আমি আমার ইমেইল এড্রেস কিভাবে চেঞ্জ করব? নতুন ইমেইলএড্রেস: rahadkhan288@yahoo.com পূর্ববর্তী ইমেইল ভুল। --Sahanur Sakib (আলাপ) ০৭:৫৩, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Sahanur Sakib: শুভেচ্ছা! ইমেইল অ্যাকাউন্ট পরিবর্তন করতে এই লেখাটির উপর ক্লিক করুন। ওখানে আপনার পূর্বের ইমেইল অ্যাকাউন্ট দেখতে পাবেন এবং সেটা সরিয়ে নতুন ইমেইল যুক্ত করতে পারবেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৯:৫৩, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

শাহ মুছাদ্দিক-এর প্রশ্ন (১৯:৩২, ৫ মার্চ ২০২১)

ধন্যবাদ আপনাকে ইনশাল্লাহ প্রয়োজন মনে হলে জিজ্ঞেস করবো । --শাহ মুছাদ্দিক (আলাপ) ১৯:৩২, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Shraboni Saha Puja নিয়ে Shraboni Saha Puja-এর প্রশ্ন (১৬:০৫, ৬ মার্চ ২০২১)

Greeting, What is my tusk ? What step I need to follow for progress? --Shraboni Saha Puja (আলাপ) ১৬:০৫, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Shraboni Saha Puja: বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। এখানে যে কেউ অবদান রাখতে পারে। নতুন হিসেবে আপনি এই পাতায় প্রয়োজনীয় নির্দেশনা পেতে পারেন। পাশাপাশি এই পাতাটিও দেখুন। আর বাংলা উইকিতে বাংলা ভাষা ব্যবহারের পরামর্শ। সাজিদ(আলাপ) ১৬:২৩, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

Surmi Chakma-এর প্রশ্ন (১০:০১, ৭ মার্চ ২০২১)

আমি অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এ অংশগ্রহনের জন্য লগ ইন করেছি। আমি "রাসায়নিক জীববিজ্ঞান" নিবন্ধটি অনুবাদ করতে ইচ্ছুক। কিন্তু আমি বুঝতে পারছি না কিভাবে আমি নিবন্ধটি অনুবাদ করবো। আমি ইতমধ্যে অংশগ্রহনকারী হিসেবে নাম জমা দিয়েছি। কিন্তু আমি নিবন্ধ অনুবাদ শুরু করার কোনো অপশন পাচ্ছি না। --Surmi Chakma (আলাপ) ১০:০১, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@Surmi Chakma: উত্তর প্রদানে বিলম্ব হওয়ায় দুঃখীত। অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এ অংশগ্রহনের জন্য ধন্যবাদ। আপনি বিভিন্ন পদ্ধতিতে অনুবাদ করে নিবন্ধে তথ্য যোগ করতে পারবেন।
  • আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হন,
তাহলে এখানে যান। অনুসন্ধান বাক্সে "রাসায়নিক জীববিজ্ঞান" বা অন্য যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
অথবা, আপনার ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যা নিয়ে কাজ করতে চান) ও অপর ট্যাবে ইংরেজি নিবন্ধ খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে তথ্য যোগ করুন। ও হ্যাঁ, তথ্য যোগ করতে সম্পাদনা করতে [সম্পাদনা] লেখায় ক্লিক করুন।
  • আর যদি মোবাইল ব্যবহারকারী হন: তহলে প্রথমে ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যেটি নিয়ে কাজ করতে চান) খুলুন। এবার কলম আইকনে ক্লিক করুন। অপর ট্যাবে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটি খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে লেখা অনুবাদ করে যোগ করুন।
অথবা, পুরো ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে এনে আপনার খেলাঘরে যোগ করুন। (যোগ করতে কলম আইকনে ক্লিক করুন) এবার খেলাঘরে ইংরেজি লাইনগুলি অনুবাদ করুন। কাজ শেষ হলে, বাংলা লেখাগুলি সংশ্লিষ্ট বাংলা নিবন্ধে যোগ করুন। :অথবা, আপনার ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করুন। তারপর এখানে যান এবং নতুন অনুবাদ লেখায় ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
(এই পদ্ধতিটি ছোট স্ক্রিনের ফোনে ঝামেলাপূর্ণ হতে পারে, তবে বড় স্ক্রিনের ফোনে অনায়াসে করা যাবে।) না বুঝলে এখানে প্রশ্ন করুন। আবারোও ধন্যবাদ। SHEKH (আলাপন) ১৪:৫৪, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

সাবা ইমতিয়াজ

@SHEKH:, শেখ ভাই, সাবা ইমতিয়াজ নিবন্ধটিকে Saba Imtiaz নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। তুষার স. (আলাপ) ০৮:০১, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

@তুষার স.: করা হয়েছে SHEKH (আলাপন) ০৮:২০, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

Nure Jannat Mafi-এর প্রশ্ন (০২:৪০, ৯ মার্চ ২০২১)

আমি কিভাবে উইকিপিডিয়াই নিবন্ধ তৈরি করে অবদান রাখতে পারি?? --Nure Jannat Mafi (আলাপ) ০২:৪০, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Nure Jannat Mafi: শুভেচ্ছা নিন। আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। আপনি বিশেষ:নীড়পাতায় গেলে বেশ কিছু "পরামর্শকৃত সম্পাদনা" দেখতে পাবেন। শুরুর পদক্ষেপ হিসেবে সেগুলিতে ক্লিক করে দেখুন। ওখানে আপনাকে বলে দেয়া হবে কি করতে হবে। একবার চেষ্টা করে দেখুন ও না বুঝলে জানান। আর বর্তমানে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ চলছে যা ৩১ মার্চ পর্যন্ত চলবে এখানে অংশগ্রহণ করে নিবন্ধের মানোন্নয়ন করতে পারেন অংশগ্রহণ করতে এখানে যান। SHEIKH (আলাপন) ০৩:৪৬, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

MD. Nur-E Hasan Niloy-এর প্রশ্ন (১৫:৪৮, ১২ মার্চ ২০২১)

আসসালামু আলাইকুম স্যার। স্যার এখানে যে একটা প্রতিযোগিতা চলছে সেখানে কি আমি যেকোনো ধরনের আর্টিকেল যোগ করতে পারি অর্থাৎ আমি কি যে কোন বিষয়ের উপর আর্টিকেল লিখতে পারি। --MD. Nur-E Hasan Niloy (আলাপ) ১৫:৪৮, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)

@MD. Nur-E Hasan Niloy: প্রিয়! প্রথমেই বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম জানাই। আমাকে স্যার নয় অন্য কিছু বলে সম্বোধন করতে পারেন। আসলে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় যেকোনো ধরনের আর্টিকেল যোগ করা যাবেনা এই তালিকা থেকে নিবন্ধ বাছাই করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। তবে আপনি চাইলে অন্য কোন নিবন্ধের জন্য অনুরোধ করতে পারেন। প্রতিযোগিতা বিষয়ক সকল পদ্ধতি উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ পাতায় ব্যাখ্যা করা হয়েছে। অনুগ্রহ করে, পাতাটিতে দেয়া নির্দেশনা অনুসরণ করুন। কোথাও না বুঝলে জানাবেন। ধন্যবাদ ও শুভকামনা!SHEIKH (আলাপন) ১৯:৪৮, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার(SHEKH) পাতা সম্বন্ধে

ভাই আপনি আপনার পাতাটি কিভাবে তৈরি কোরেছেন? বললে উপকৃত হতাম। মোঃ মারুফ হাসান24 (আলাপ) ১৪:৫৫, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

@মোঃ মারুফ হাসান24 এরকমভাবে পাতা তৈরি করতে এখানে যান। মেটাতে গিয়ে নিজের মনমত ডিজাইনে পাতা তৈরি করে নিন। শেখ ভাইয়ের ডিজাইনের সোর্সকোড পাবেন এখানেহীরক রাজা ১৩:২২, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)
@মোঃ মারুফ হাসান24: শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগত জানাই। আপনি এখানে ক্লিক করলে সরাসরি নীড়পাতায় চলে যাবেন। নীড়পাতার ডানে ব্যবহারকারীর পৃষ্ঠা লেখা আছে, সেখানে ক্লিক করে আপনি অন্যদের জন্য নিজের কিছু তথ্য যুক্ত করতে পারেন। তবে শুরুতে যদি নীড়পাতা থেকে দেয়া সম্পাদনার পরামর্শ অনুযায়ী কিছু কাজ করেন, তাহলে পরের কাজগুলো করা আপনার জন্য সহজ হবে। এছাড়া কোনো সমস্যার জন্য আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১৯:৫৫, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)
না,আমি জানতে চেয়েছি যে edit lock কীভাবে করব। মোঃ মারুফ হাসান (আলাপ) ০০:২২, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)
@মোঃ মারুফ হাসান24: edit lock বলতে কি আপনি পাতা সুরক্ষার কথা বলছেন? কোন পাতায় সুরক্ষা দেয়া এবং তুলে নেয়া প্রশাসকবৃন্দের কাজ। কোন পাতা সুরক্ষিত করা হলে একমাত্র প্রশাসকবৃন্দই তা সম্পাদনা করতে পারবেন। আপনার কোন পাতা সুরক্ষিত করার প্রয়োজন হলে যে কোন প্রশাসক-এর আলাপ পাতায় বার্তা দিতে পারেন। ধন্যবাদ — SHEIKH (আলাপন) ০১:৫১, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

তথ্যের জন্য ধন্যবাদ মোঃ মারুফ হাসান (আলাপ) ০২:৪০, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

SURAJIT DEY P-এর প্রশ্ন (১৫:২০, ১৩ মার্চ ২০২১)

রজঃস্রাব কী --SURAJIT DEY P (আলাপ) ১৫:২০, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

@SURAJIT DEY P: এ বিষয়ে বিস্তারিত জানার জন্য আপনি এই পাতাটি পড়তে পারেন। — SHEIKH (আলাপন) ২৩:৩৭, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

Kamrul hassan shoikat-এর প্রশ্ন (০২:৩২, ১৮ মার্চ ২০২১)

Hi --Kamrul hassan shoikat (আলাপ) ০২:৩২, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

@Kamrul hassan shoikat:, স্বাগত, আমি কি কোন ভাবে আপনার কাজে আসতে পারি? কোন প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন। হ্যাঁ, আরেকটা কথা বাংলা উইকিতে যাই লিখবেন না কেন তা বাংলা লিপি ও বাংলা ভাষাতেই লিখার চেষ্টা করবেন। যেমন- Hi শব্দের পরিবর্তে আপনি স্বাগত, বাহে, সালাম, নমস্কার ইত্যাদি শব্দ দিয়ে আলাপ শুরু করতে পারেন! — SHEIKH (আলাপন) ০৬:০০, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

Sri Bikramjit Sarker-এর প্রশ্ন (১৪:৫৯, ২০ মার্চ ২০২১)

আসসালামুলাইকুম আমি Wikipedia app এ lg in করতে পারছি। একটু সাহায্য করলে উপকৃত হতাম --Sri Bikramjit Sarker (আলাপ) ১৪:৫৯, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

@Sri Bikramjit Sarker: শুভেচ্ছা নেবেন। আপনি এখানে ক্লিক করলে কিছু "পরামর্শকৃত সম্পাদনা" দেখতে পাবেন। সেখান থেকে আপনার পছন্দসই বিষয় বেছে নিতে পারেন। শুরুতে সেগুলোতে ক্লিক করে দেখুন, আপনাকে ধাপে ধাপে বুঝিয়ে দেয়া হবে এরপরে কী করতে হবে। একবার চেষ্টা করে দেখুন। যেকোনো প্রশ্নের জন্য নির্দ্বিধায় আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১৫:২৫, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ মোট গ্যাস ক্ষেত্র কতটি?? নিয়ে নিজামউদ্দিন (অপূর্ব)-এর প্রশ্ন (০৯:২৬, ১৯ মার্চ ২০২১)

বর্তমানে বাংলাদেশ গ্যাস ক্ষেত্র কতটি? --নিজামউদ্দিন (অপূর্ব) (আলাপ) ০৯:২৬, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@নিজামউদ্দিন (অপূর্ব): দুঃখিত। আমার এসম্পর্কে কোনও ধারণা নেই। উইকিপিডিয়া কোনও ফোরাম নয়। তাই, এধরনের প্রশ্নের উত্তর আপনি গুগল করে জেনে নিতে পারেন। উইকিপিডিয়ায় সম্পাদনা সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে জানাবেন। ধন্যবাদ ও শুভকামনা! — SHEIKH (আলাপন) ০৬:৫৪, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

Md Mofizul Islam Mahfuz-এর প্রশ্ন (০২:০৬, ২৪ মার্চ ২০২১)

আমি ও শহীদ মুক্তিযুদ্ধাদের জীবনী যোগ করতে চাচ্ছি কিন্তু পারছি না। দয়াকরে একটু পরামর্শ দিন --Md Mofizul Islam Mahfuz (আলাপ) ০২:০৭, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@Md Mofizul Islam Mahfuz: যে কোন ব্যক্তির নিবন্ধই উইকিপিডিয়ায় স্থান পাবার যোগ্য নয়। আপনার উল্লেখিত ব্যক্তি যদি এই নীতিমালা পূরণ করে তবেই আপনি তার নিবন্ধ উইকিপিডিয়ায় যোগ করতে পারবেন। নতুন নিবন্ধ লেখার জন্য এই লেখাটি দেখতে পারেন। সাজিদআলাপ ১৬:০৮, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (১৬:৪০, ২৬ মার্চ ২০২১)

পুরস্কার কবে দেওয়া হবে? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ১৬:৪০, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@মোঃরাহিমুল হক রিনাদ: প্রতিযোগিতা এখনো শেষ হয় নি বরং আরো ১৫ দিন সময় বাড়ানো হয়েছে। শেষ না হওয়ার আগ পর্যন্ত তা বলা যাচ্ছে না। তবে পুরস্কারের তারিখ শীঘ্রই ঘোষণা করা হতে পারে, ধন্যবাদ। হীরক রাজা ১৬:৪৩, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (১৭:১৯, ২৬ মার্চ ২০২১)

অনলাইন পত্রিকা থেকে রচনা কপি করে উইকিপিডিয়ায় নিজের ব্যবহারকারীর পৃষ্ঠায় ঐ রচনাটি লোড করলে কোন সমস্যা হবে? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ১৭:১৯, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@মোঃরাহিমুল হক রিনাদ: না, এটি করা যাবে না। আপনার ব্যবহারকারীর পৃষ্ঠায় আপনার সম্পর্কে কিছু তথ্য, আপনার উইকিপিডিয়ায় অবদান রাখা নিয়ে কিছু থাকতে পারে। তবে এমনভাবে করা যাবে না, যাতে মনে হয় আপনি উইকিপিডিয়ায় এসেছেন আপনার নিজের প্রোফাইল বানাতে, নিজের প্রচারণা চালাতে।--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৩, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (১৭:২২, ২৬ মার্চ ২০২১)

কপি করে উইকিপিডিয়ায় অলোচনা যোগ করলে কোন সমস্যা হবে? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ১৭:২২, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (১৭:৪৪, ২৬ মার্চ ২০২১)

আলোচনাতে অন্য জায়গা থেকে কপি করা কোন রচনা লোড করা যাবে? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ১৭:৪৪, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (০৪:৩৫, ২৭ মার্চ ২০২১)

পুরস্কার কবে দেওয়া হবে? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ০৪:৩৫, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (০৪:৩৬, ২৭ মার্চ ২০২১)

সনদ কোথায় পাব? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ০৪:৩৬, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (০৪:৩৮, ২৭ মার্চ ২০২১)

পয়েন্টের গুরুত্ব আছে কিনা? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ০৪:৩৮, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (০৪:৪১, ২৭ মার্চ ২০২১)

প্রতিযোগিতা শেষ তারিখ কত? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ০৪:৪১, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@মোঃরাহিমুল হক রিনাদ:প্রিয়! দেরিতে উত্তর প্রদানের জন্য দুঃখিত। নিবন্ধ প্রতিযোগিতা শেষ হওয়ার সময় আগামী রবিবার, ১১ এপ্রিল ২০২১ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আপনি প্রতিযোগিতা বিষয়ক যে কোন তথ্যের জন্য এই পাতা দেখুন আর দ্রুত যোগাযোগের জন্য আপনি এখানে কানেক্ট হতে পারেন। ধন্যবাদ! — SHEIKH (আলাপন) ১২:৪৩, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃহা-মীম মাহমুদ-এর প্রশ্ন (০৯:৫৮, ২৭ মার্চ ২০২১)

কিভাবে অংশগ্রহণ করব ?? --মোঃহা-মীম মাহমুদ (আলাপ) ০৯:৫৮, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@মোঃহা-মীম মাহমুদ: সুধী! আপনি কোথায় অংশগ্রহণ এর কথা বলছেন? আপনি যদি উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর কথা বলে থাকেন, তবে প্রতিযোগিতার পাতায় গিয়ে সেখানে দেয়া নির্দেশনা অনুসরণ করুন। না বুঝলে এখানে জানান। ধন্যবাদান্তে — SHEIKH (আলাপন) ১৪:০৮, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

Journalist Jakir Hossain-এর প্রশ্ন (২১:৩৫, ২৭ মার্চ ২০২১)

আমার মেইলটা ভুল দিয়ে ফেলেছি এখন পরিবর্তন করবো কিভাবে..??? --Journalist Jakir Hossain (আলাপ) ২১:৩৫, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@Journalist Jakir Hossain: শুভেচ্ছা! ইমেইল অ্যাকাউন্ট পরিবর্তন করতে এই লেখাটির উপর ক্লিক করুন। ওখানে আপনার পূর্বের ইমেইল অ্যাকাউন্ট দেখতে পাবেন এবং সেটা সরিয়ে নতুন ইমেইল যুক্ত করতে পারবেন। ধন্যবাদ! — SHEIKH (আলাপন) ২২:৫৬, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)

কিভাবে নাম যোগ করবো? --আসিফ বিল্লাহ (আলাপ) ১০:৫৪, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

রয়েল খান হৃদয়-এর প্রশ্ন (১৫:০৫, ৩০ মার্চ ২০২১)

আমি নতুন কিন্তু আমি পেজ খুলতে চাই সহযোগিতা করবেন কি? --রয়েল খান হৃদয় (আলাপ) ১৫:০৫, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

@রয়েল খান হৃদয়: উইকিপিডিয়ায় স্বাগত জানাই। প্রথমত, উইকিপিডিয়ায় সম্পাদনায় আপনার আগ্রহকে সম্মান জানাই। আমরা প্রত্যেকেই উইকিপিডিয়ায় কখনো না কখনো না প্রথম সম্পাদনা করেছি; আর সেখান থেকেই শিখেছি। কাজেই আমার প্রথম পরামর্শ হলো ধৈর্য ধরুন এবং আস্থা রাখুন।
  • মোবাইল থেকে সম্পাদনার জন্য প্রথমে আপনি পাতার উপরের দিকে কিংবা অনুচ্ছেদের শুরুতে ডানপাশের কলম আইকনে ক্লিক করুন।
  • প্রথমে সোজা সম্পাদনা দিয়ে শুরু করুন। (যেমন ভুল বানান ঠিক করতে পারেন)
  • আপনার নীড়পাতায় কীভাবে কী করতে হবে, তার বিবরণসহ কিছু সাজেশন দেওয়া আছে। সেখান থেকে শুরু করতে পারেন।
  • উইকিপিডিয়ায় সম্পাদনার জন্য সাহায্য:সম্পাদনা পাতাটি আপনার সহায়ক হবে। এখানে কিছু টিউটোরিয়াল ভিডিয়োসহ দেওয়া আছে।
  • এর মধ্যে কোনো বিষয়ে প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে কিংবা সাহায্যের প্রয়োজন হলে, নির্দ্বিধায় আমার আলাপ পাতায় জানাতে পারেন। এছাড়া ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার গ্রুপে আমিসহ আরও অনেক সক্রিয় ও অভিজ্ঞ ব্যবহারকারীরা সহজভাবে বিষয়টি ব্যাখ্যা করতে পারবো। আপনি সেখানেও বার্তা দিয়ে রাখতে পারেন। শুভকামনা। — SHEIKH (আলাপন) ১৬:৩৫, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

মোঃরাহিমুল হক রিনাদ-এর প্রশ্ন (১৬:১৮, ৩০ মার্চ ২০২১)

আমি কি রচনা পোস্ট করতে পারব? --মোঃরাহিমুল হক রিনাদ (আলাপ) ১৬:১৮, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ

এই স্ক্রিপ্টটির জন্য। ~সাজিদ আলাপ ০৪:২২, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif: আমার আলাপ পাতায় স্বাগতম! আমার এই পাতাটি আপনাদের কাজে আসছে ভেবে খুব আনন্দিত! 😍 — SHEIKH (আলাপন) ০৪:৩৮, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধন প্রতিযোগিতায় কী করবো বুঝতে পারছি না। ধন্যবাদ। --মোঃ রাব্বি আলামিন রকি (আলাপ) ০৮:৫২, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

জন ভন নিউম্যান নিয়ে আরাফাত আবিদ-এর প্রশ্ন (০৫:৩১, ২ এপ্রিল ২০২১)

কীভাবে নতুন বিষয়শ্রেণী যোগ করতে হয়? --আরাফাত আবিদ (আলাপ) ০৫:৩১, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ --আহমদ আজাদ মামুন (আলাপ) ১৬:৩৮, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

@আহমদ আজাদ মামুন: শুভেচ্ছা নেবেন। আপনি এখানে ক্লিক করলে কিছু "পরামর্শকৃত সম্পাদনা" দেখতে পাবেন। সেখান থেকে আপনার পছন্দসই বিষয় বেছে নিতে পারেন। শুরুতে সেগুলোতে ক্লিক করে দেখুন, আপনাকে ধাপে ধাপে বুঝিয়ে দেয়া হবে এরপরে কী করতে হবে। একবার চেষ্টা করে দেখুন। যেকোনো প্রশ্নের জন্য নির্দ্বিধায় আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ২৩:০৬, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Istak Jahan Afsana-এর প্রশ্ন (১৫:০৩, ৩ এপ্রিল ২০২১)

আসসালামু আলাইকুম। শুভেচ্ছা জানাচ্ছি। আসলে আমি কাজ করতে চাই কিন্তু বুঝে উঠতে পারছিনা। একটু সাহায্য করবেন কিভাবে শুরু করবো? --Istak Jahan Afsana (আলাপ) ১৫:০৩, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Istak Jahan Afsana: উইকিপিডিয়ায় স্বাগত জানাই। প্রথমত, উইকিপিডিয়ায় সম্পাদনায় আপনার আগ্রহকে সম্মান জানাই। আমরা প্রত্যেকেই উইকিপিডিয়ায় কখনো না কখনো না প্রথম সম্পাদনা করেছি; আর সেখান থেকেই শিখেছি। কাজেই আমার প্রথম পরামর্শ হলো ধৈর্য ধরুন এবং আস্থা রাখুন।
  • মোবাইল থেকে সম্পাদনার জন্য প্রথমে আপনি পাতার উপরের দিকে কিংবা অনুচ্ছেদের শুরুতে ডানপাশের কলম আইকনে ক্লিক করুন।
  • প্রথমে সোজা সম্পাদনা দিয়ে শুরু করুন। (যেমন ভুল বানান ঠিক করতে পারেন)
  • আপনার নীড়পাতায় কীভাবে কী করতে হবে, তার বিবরণসহ কিছু সাজেশন দেওয়া আছে। সেখান থেকে শুরু করতে পারেন।
  • উইকিপিডিয়ায় সম্পাদনার জন্য সাহায্য:সম্পাদনা পাতাটি আপনার সহায়ক হবে। এখানে কিছু টিউটোরিয়াল ভিডিয়োসহ দেওয়া আছে।
  • এর মধ্যে কোনো বিষয়ে প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে কিংবা সাহায্যের প্রয়োজন হলে, নির্দ্বিধায় আমার আলাপ পাতায় জানাতে পারেন। এছাড়া ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার গ্রুপে আমিসহ আরও অনেক সক্রিয় ও অভিজ্ঞ ব্যবহারকারীরা সহজভাবে বিষয়টি ব্যাখ্যা করতে পারবো। আপনি সেখানেও বার্তা দিয়ে রাখতে পারেন। শুভকামনা। — SHEIKH (আলাপন) ২৩:০৯, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Md.Mujahidul islam 1998-এর প্রশ্ন (০৬:৫৪, ৭ এপ্রিল ২০২১)

Thank you for join me .I want to know how can I write an article ? --Md.Mujahidul islam 1998 (আলাপ) ০৬:৫৪, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md.Mujahidul islam 1998:, শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগত জানাই। আপনি এখানে ক্লিক করলে সরাসরি নীড়পাতায় চলে যাবেন। নীড়পাতায় আপনি অবদান রাখতে আগ্রহী এমন বিষয় বেছে নিয়ে কাজ করতে পারবেন। শুরুতে নীড়পাতা থেকে দেয়া সম্পাদনার পরামর্শ অনুযায়ী কিছু কাজ করলে পরের কাজগুলো করাও আপনার জন্য সহজ হবে। এছাড়া কোনো সমস্যার জন্য আমাকে নির্দ্বিধায় জানাতে পারেন। আপনার নীড়পাতার মেন্টরকে প্রশ্ন করুন অংশ থেকে সরাসরি এখানেই প্রশ্ন করতে পারবেন, আশা করি এটা কঠিন হবে না। আপনার প্রশ্নের উত্তর দেয়ার সাধ্যমত চেষ্টা করা হবে। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ২৩:১৬, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনাকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করা হয়েছে

সুপ্রিয় SHEIKH,

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য ধন্যবাদস্বরূপ উইকিপিডিয়া টি-শার্টের প্রস্তাবনা পাতায় আপনাকে টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করেছি। ধন্যবাদ।

আপনার উইকিযাত্রা শুভ ও আনন্দময় হোক এই কামনায় - —শাকিল হোসেন আলাপ, বুধবার ১৯:১৮, ০৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@MdsShakil: ধন্যবাদ ভাই। — SHEIKH (আলাপন) ২৩:১৮, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

হিপসোর্ট থেকে "হিপ সর্ট" এ স্থানান্তর

আমি একদম নিশ্চিত থাকায় স্থানান্তর করেছি। তবে আপনার দ্বিমত আছে কি না বা "সোর্ট" হওয়ার পক্ষে যুক্তি আছে কিনা জানতে চাচ্ছি। সেক্ষেত্রে কুইক সর্ট এবং বাবল সর্ট পাতা দুটোও বিবেচনায় নিতে হবে — AKanik 💬 ০৫:০৫, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Ahmad Kanik: আপনাকে একটা মেইল করেছি যদি একটু সময় করে দেখতেন। আর এ বিষয়টি আমিও নিশ্চিত হয়েছি। ধন্যবাদ স্থানান্তরের জন্য। — SHEIKH (আলাপন) ০৫:৪৯, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ArmaanMehfuzSahil-এর প্রশ্ন (০৮:১৬, ১০ এপ্রিল ২০২১)

I have translated around 60% of my article ('Parsi'). I would like to submit/upload it. But I am not sure about the process. Can someone help me and show the process? Thank you --ArmaanMehfuzSahil (আলাপ) ০৮:১৬, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় SHEIKH, শুভেচ্ছা নেবেন। আপনাকে রমজান এডিটাথন ২০২১ এ যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি। রমজান এডিটাথনের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ইসলাম বিষয়ক নিবন্ধের মানোন্নয়ন করাই হল এই এডিটাথনের মূল উদ্দেশ্য। এই এডিটাথনে অংশগ্রহণের জন্য আপনি এখানে আপনার নাম যুক্ত করতে পারেন এবং এই তালিকা থেকে যেকোন নিবন্ধ অনুবাদ করে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে পারেন।

শুভেচ্ছান্তে—
রমজান এডিটাথন আয়োজকদের পক্ষে, —শাকিল হোসেন আলাপ ১০:০০, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@MdsShakil: ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১১:১৫, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

প্রিয় শেখ, অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এর নিবন্ধ পর্যালোচনার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি নিশ্চয় জানেন প্রতিযোগিতাটি ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। কিন্তু আপনার পর্যালোচিত একাধিক নিবন্ধ এখনো পর্যালোচনাধীন অবস্থায় রয়েছে। অনুগ্রহ করে দ্রুত সেগুলির পর্যালোচনা শেষ করুন। চাইলে এখনো পর্যালোচিত হয়নি এমন নিবন্ধ আপনি পর্যালোচনা করতে পারে।

পর্যালোচনার পরে যদি কোন নিবন্ধে আরও কোন সংশোধন বা সম্প্রসারণের প্রয়োজন পড়ে সেক্ষেত্রে প্রয়োজনে মানোন্নয়নকারীকে সর্বোচ্চ ৩ দিন সময় দেয়া যেতে পারে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১১:৫৩, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ভিডিও নিয়ে Drsmgrabbany-এর প্রশ্ন (১৭:২৩, ১৮ এপ্রিল ২০২১)

ধন্যবাদ ভাই আমাকে সুযোগ দেয়ার জন্য। আমি সম্পাদনা শুরু করবো? শব্দের মাঝে সংযোগ করা যায় কীভাবে বুঝতে পারছি না। --Drsmgrabbany (আলাপ) ১৭:২৩, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Drsmgrabbany:, শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগত জানাই। আপনি শব্দের মাঝে কি সংযোগ করতে চাইছেন? আপনার প্রশ্নটি আমি বুঝিনি। যাইহোক, আপনি এখানে ক্লিক করলে সরাসরি নীড়পাতায় চলে যাবেন। নীড়পাতায় আপনি অবদান রাখতে আগ্রহী এমন বিষয় বেছে নিয়ে কাজ করতে পারবেন। শুরুতে নীড়পাতা থেকে দেয়া সম্পাদনার পরামর্শ অনুযায়ী কিছু কাজ করলে পরের কাজগুলো করাও আপনার জন্য সহজ হবে। এছাড়া কোনো সমস্যার জন্য আমাকে নির্দ্বিধায় জানাতে পারেন। আপনার নীড়পাতার মেন্টরকে প্রশ্ন করুন অংশ থেকে সরাসরি এখানেই প্রশ্ন করতে পারবেন, আশা করি এটা কঠিন হবে না। আপনার প্রশ্নের উত্তর দেয়ার সাধ্যমত চেষ্টা করা হবে। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১৭:২৯, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Nur Alam Ns-এর প্রশ্ন (১১:০৫, ১৯ এপ্রিল ২০২১)

নতুন কিছু বুঝি না বুঝিয়ে দিলে উপকার হয় --Nur Alam Ns (আলাপ) ১১:০৫, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Nur Alam Ns: আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় যে কেউ অবদান রাখতে পারে, এজন্য ভালো মানের অবদানকারী বা এডিটর হ্তে হবে এমন কিছুই নয়। আপনি সহজ কিছু সম্পাদনা করার মাধ্যমে ধীরে ধীরে দক্ষ হয়ে উঠতে পারেন, পরবর্তীতে নিয়মিত অবদান রাখা অব্যাহত রাখতে পারেন। এখানে ক্লিক করলে সরাসরি নীড়পাতায় চলে যাবেন। নীড়পাতায় আপনি অবদান রাখতে আগ্রহী এমন বিষয় বেছে নিয়ে কাজ করতে পারবেন। নীড়পাতার ডানে ব্যবহারকারীর পৃষ্ঠা লেখা আছে, সেখানে ক্লিক করে আপনি অন্যদের জন্য নিজের কিছু তথ্য যুক্ত করতে পারেন। তবে শুরুতে যদি নীড়পাতা থেকে দেয়া সম্পাদনার পরামর্শ অনুযায়ী কিছু কাজ করেন, তাহলে পরের কাজগুলো করা আপনার জন্য সহজ হবে। এছাড়া কোনো সমস্যার জন্য আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১১:১২, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ArmaanMehfuzSahil-এর প্রশ্ন (২১:৪৫, ১৯ এপ্রিল ২০২১)

যদি একটি নিবন্ধ সম্পূর্ণ অনুবাদ করা হয় এবং অনুবাদটি গ্রহণযোগ্য হয়, তবে অবদানকারীর নাম কি পাতায় উল্লেখ করা হয়ে থাকে? ধন্যবাদ --ArmaanMehfuzSahil (আলাপ) ২১:৪৫, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@ArmaanMehfuzSahil: উইকিতে লেখাগুলিতে যিনি অবদান রেখেছেন তা নাম উল্লেখ থাকে না। তবে লেখাগুলির ইতিহাসে উল্লেখ থাকে। উদাহরণ: বাংলা ভাষা নিবন্ধের কারো নাম উল্লেখ নেই কিন্তু নিবন্ধের ইতিহাসে অর্থাৎ এখানে সকল অবদানকারীর নাম লিপিবদ্ধ আছে। এই রকম সকল নিবন্ধের ক্ষেত্রে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৪, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Safwan ur Rahman-এর প্রশ্ন (১১:৩১, ২০ এপ্রিল ২০২১)

আসসালামু আলাইকুম।। আমি যদি কোনো ছবি যুক্ত করতে চাই, তাহলে কি পারব? --Safwan ur Rahman (আলাপ) ১১:৩১, ২০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Safwan ur Rahman: ধন্যবাদ এটি পড়ুনSHEIKH (আলাপন) ২২:৪৫, ২০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

হামাদ বিন খলিফা সিভিলাইজেসন সেন্টার নিয়ে SHEIKH MD.ABDULLAH FUAD-এর প্রশ্ন (১৩:৫৫, ২০ এপ্রিল ২০২১)

Respected sir Assalamualiakum I am really very happy and very love this good helpful country Denmark very much and I wish to live there permanently please accept my dream prayers. Please help me to get a job and Visa and citizenship in this good country Denmark. Please help. I am always pray my ALLAH bless this good country Muslim peoples and honorable Denmark peoples. And long live. My name is SHEIKH MD.ABDULLAH FUAD and contact number is +8801706412614and gmail is fuadsheik995@gmail.com. And I am in BANGLADESH. Please please help. --SHEIKH MD.ABDULLAH FUAD (আলাপ) ১৩:৫৫, ২০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

তথ্যছক

ভাই, মাদ্রাসার জন্য কি আলাদা কোন তথ্যছক আছে? ~ তন্ময় (আলাপ) ১৮:২২, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Mzz Tanmay: মাদ্রাসার জন্য বিশেষায়িত কোন তথ্যছক নেই, মাদ্রাসাও যেহেতু একধরনের শিক্ষা প্রতিষ্ঠান তাই মাদ্রাসার নিবন্ধ গুলোতে {{তথ্যছক বিশ্ববিদ্যালয়}} ব্যবহার করা হয় —শাকিল হোসেন আলাপ ১৮:২৯, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@MdsShakil: ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ১৮:৫০, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অনুবাদ বিষয়ে

ভাই, Shahre Mubarak Grand Masjid এর অনুবাদ কি হবে? শাহরে মোবারক মসজিদ নাকি শাহরে মোবারক বড় মসজিদ নাকি শাহরে মোবারক গ্র্যান্ড মসজিদ? ~ তন্ময় (আলাপ) ১৫:০০, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Mzz Tanmay: "শাহরে মোবারক মসজিদ" দিয়েছেন দেখলাম। আরবিতে যে নাম দেয়া দেখলাম তাতে "শেরে মোবারক বড় মসজিদ" দেয়া যুক্তিযুক্ত মনেহয়। — SHEIKH (আলাপন) ১৬:৫০, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@SHEIKH: ধন্যবাদ ভাই। আসলে ভবিষ্যতে এই রকম কাজ করলে কি করবো সেটা জানার জন্য বার্তা দিয়েছিলাম। প্রয়োজন মনে করলে "শেরে মোবারক বড় মসজিদ" নামে নিবন্ধটি স্থানান্তর করে দিতে পারেন। ~ তন্ময় (আলাপ) ১৭:৪৬, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Dream on Monkey Mountain নিয়ে ইকবাল বাহার সিফাত-এর প্রশ্ন (০৪:৩৯, ২৩ এপ্রিল ২০২১)

শুভেচ্ছা মেন্টর। আমি যদি একটি ইংরেজি নিবন্ধকে বাংলায় অনুবাদ করি, সেক্ষেত্রে আমাকে কি করতে হবে? --ইকবাল বাহার সিফাত (আলাপ) ০৪:৩৯, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@ইকবাল বাহার সিফাত: প্রিয়! আপনি বিভিন্ন পদ্ধতিতে অনুবাদ করে নিবন্ধে তথ্য যোগ করতে পারবেন।
  • আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হন,
তাহলে এখানে যান। অনুসন্ধান বাক্সে "Dream on Monkey Mountain" বা অন্য যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
অথবা, আপনার ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যা নিয়ে কাজ করতে চান) ও অপর ট্যাবে ইংরেজি নিবন্ধ খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে তথ্য যোগ করুন। ও হ্যাঁ, তথ্য যোগ করতে সম্পাদনা করতে [সম্পাদনা] লেখায় ক্লিক করুন।
  • আর যদি মোবাইল ব্যবহারকারী হন: তহলে প্রথমে ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যেটি নিয়ে কাজ করতে চান) খুলুন। এবার কলম আইকনে ক্লিক করুন। অপর ট্যাবে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটি খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে লেখা অনুবাদ করে যোগ করুন।
অথবা, পুরো ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে এনে আপনার খেলাঘরে যোগ করুন। (যোগ করতে কলম আইকনে ক্লিক করুন) এবার খেলাঘরে ইংরেজি লাইনগুলি অনুবাদ করুন। কাজ শেষ হলে, বাংলা লেখাগুলি সংশ্লিষ্ট বাংলা নিবন্ধে যোগ করুন। :অথবা, আপনার ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করুন। তারপর এখানে যান এবং নতুন অনুবাদ লেখায় ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
(এই পদ্ধতিটি ছোট স্ক্রিনের ফোনে ঝামেলাপূর্ণ হতে পারে, তবে বড় স্ক্রিনের ফোনে অনায়াসে করা যাবে।) না বুঝলে এখানে প্রশ্ন করুন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ০৪:৫৪, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Md Ariful Islam42-এর প্রশ্ন (১৮:৩০, ২৩ এপ্রিল ২০২১)

S E O মানে কি ? আপওয়ায্ক বলতে কি বুজ ? --Md Ariful Islam42 (আলাপ) ১৮:৩০, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:MD.HUMAYUN KABIR (tushar) নিয়ে MD.HUMAYUN KABIR (tushar)-এর প্রশ্ন (২১:১৭, ২৪ এপ্রিল ২০২১)

নাম:- মোঃ হুমায়ন কবির ডাক নাম ;- তুষার বয়স:-১৫/০৬/২০০১ বাসা:-নাটোর সদর নাটোর বিভাগ:- রাজশাহী শিক্ষা :- উচ্চ মাধ্যমিক এখনো চলছে পড়াশোনা

এখন পোড়ানো অবস্থায় আছি :-ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শখ:- ভ্রমণ পিপাসু হাইট:- প্রাই ৫"৮ফুট প্রিয় রং:-নীল প্রিয় পোশাক রং:- সাদা শাট কালো পান্ট পছন্দের জিনিস:- কুরআন, আল্লাহ,বাংলাদেশ, ক্রিকেট পছন্দের মানুষ:- মহানবী হযরত মুহাম্মদ (সাঃ),মা,বাবা,বোন,ভাই,পরিবার এর সবাই,মাসরাফি��ইভান এ্যাশেজ অপছন্দ:- অহংকার,ভারত,বিরাত কুলি,...!

আলগা পিরিত অসহ্য😡

  1. তুষার

আমি গর্বত জন্ম আমার বনলতার শহরে ১৫.০৬.২০০১ রোজ শুক্রবার বিকাল ৩:৪০ দিকে 💙💛💜💚❤ নাটোর বাংলাদেশের রাজশাহী বিভাগের একটি জেলা বাংলাশের বিখ্যাত কাঁচা গোল্লা আমাদের নাটোরের কাঁচা গোল্লা --MD.HUMAYUN KABIR (tushar) (আলাপ) ২১:১৭, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Hello MD.HUMAYUN KABIR (tushar) (আলাপ) ০৬:১৮, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@MD.HUMAYUN KABIR (tushar):, স্বাগত, আমি কি কোনভাবে আপনার কাজে আসতে পারি? কোন প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন। হ্যাঁ, আরেকটা কথা বাংলা উইকিতে যাই লিখবেন না কেন তা বাংলা লিপি ও বাংলা ভাষাতেই লিখার চেষ্টা করবেন। যেমন- Hi শব্দের পরিবর্তে আপনি স্বাগত, বাহে, সালাম, নমস্কার ইত্যাদি শব্দ দিয়ে আলাপ শুরু করতে পারেন! — SHEIKH (আলাপন) ১৩:২৯, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা: তথ্য প্রদানের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী,
অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় নিবন্ধ পর্যালোচনার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার অবদানের ফলে এ প্রতিযোগিতার আয়োজন সুষ্ঠভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। আয়োজক দল শুভেচ্ছাস্মারক প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। যদি আপনি ইতোমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন, তাহলে দয়া করে দ্বিতীয়বার পূরণ করবেন না। আপনার উইকি সম্পাদনা-যাত্রা শুভ হোক। প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে — তানভির (আলাপ) ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বদরে আলম- ক্রিকেটার নিয়ে Raisulislam01908-এর প্রশ্ন (১৫:১৯, ২৮ এপ্রিল ২০২১)

পাতাটি ইংরেজিতে আছে (badre alam) আমি পেজটি বাংলায় করব। কিন্তু এই নামে বাংলায় নিবন্ধ তৈরি করলে নিবন্ধের ভাষা মেনুতে ক্লিক করলে দেখায় নিবন্ধ অন্য ভাষায় উপলব্ধ নয়। কেন? কীভাবে ভাষা যোগ হয়? --Raisulislam01908 (আলাপ) ১৫:১৯, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Raisulislam01908: প্রিয়! শুভেচ্ছা নিবেন। আপনি পাতাটি বাংলা করার পরে আমাকে জানাতে পারেন। আমি আপনাকে ভাষা সংযোগ করে দিতে পারবো। আর যদি আপনি নিজেই সংযোগ দিতে চান, তাহলে দুই পদ্ধতিতে ভাষা (বা অন্তউইকি) সংযোগ দিতে পারবেন।
প্রথম পদ্ধতি
  • নিবন্ধের বাম দিকের পার্শ্বদণ্ডে "ভাষা" লেখার নিচে আন্তঃউইকি সংযোগ দিন লেখায় ক্লিক করুন। (আপনি যদি মোবাইলে থাকেন, তাহলে সাময়িকভাবে "ডেক্সটপ" মুডে যান। পাতার একদম নিচে গেলে "ডেক্সটপ" মুডে যাওয়ার লিঙ্ক পাবেন)
  • ক্লিক করলে একটি বাক্স আসবে।
  • বাক্সে ভাষা অংশে ভাষা কোড লিখুন (ইংরেজির জন্য enwiki, জার্মানের জন্য dewiki, হিন্দির জন্য hiwiki ইত্যাদি)।
  • পাতা অংশে পাতার নাম লিখুন। (উদাহরণের জন্য নিচের চিত্রে ভাষা ঘরে enwikiপাতা ঘরে King Abdulaziz International Airport-এর নাম দেয়া হয়েছে)।
  • লেখার পর পাতার সাথে সংযোগ করুন বোতামে ক্লিক করুন।
  • এতে আরেকটি পাতা আসবে তাতে নিশ্চিত করুন লেখায় ক্লিক করুন।


  • ব্যস, এতেই আন্তঃউইকি সংযোগ হয়ে গেল।
দ্বিতীয় পদ্ধতি
  • প্রথমে সংশ্লিষ্ট উইকিউপাত্ত আইটেমে যেতে হবে। অন্য উইকির সংশ্লিষ্ট নিবন্ধে যেয়ে এটি বের করা যাবে। (যেমন: ইংরেজি উইকির সংশ্লিষ্ট পাতায় যেয়ে বাম দিকে পার্শ্বদন্ডে tools লেখার নিচে Wikidata item লেখায় ক্লিক করে সংশ্লিষ্ট উইকিউপাত্ত আইটেমে যাওয়া যাবে। আইটেমের আইডি Q দিয়ে শুরু হবে। )
  • সংশ্লিষ্ট উইকিউপাত্ত আইটেমে যাওয়ার পর পাতা লোড হতে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। পাতা লোড হলে এবার উইকিপিডিয়া লেখার পাশে সম্পাদনা লেখায় ক্লিক করতে হবে।



  • সর্বশেষ, প্রকাশ করুন লেখায় ক্লিক করতে হবে।

SHEIKH (আলাপন) ১৭:০৮, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনীর সংক্রান্ত বিষয় নিয়ে

আমি তো সব তথ্যের উপযুক্ত তথ্য-প্রমাণ উপস্থাপন করেছি। এছাড়া আফতাবুজ্জামান ভাইয়ের সাথে কথা বলে তাকে সব জানিয়ে কাজগুলো করেছি। প্রতিটা এডিট করার সময় আমি বিস্তারিত তথ্য উল্লেখ করেছি। তাহলে আপনি কোন অধিকারে এই তথ্যগুলো পরিবর্তন করতে পারেন?? দিবস চাকমা (আলাপ) ১৪:০০, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনি দয়া করে পূর্বের অবস্থায় ফেরত নিয়ে যান। এটা আমার অনুরোধ আপনার কাছে। আপনি ভালো করে লক্ষ্য করলে বুঝতে পারবেন যে প্রত্যেকটা বানানে যে ভুলগুলো ছিল এছাড়া বাড়তি যেসকল অসত্য তথ্য ছিল তা আমি সরিয়ে ফেলেছি। আপনি দয়া করে পুনরায় আগের অবস্থায় ফেরত নিয়ে যাচাই বাছাই করুন তারপরে সিদ্ধান্ত নিন। দিবস চাকমা (আলাপ) ১৪:০৫, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Sumaiya Zaman-এর প্রশ্ন (১৮:৪৩, ৩০ এপ্রিল ২০২১)

জাযাকাল্লাহ এবং বারাকাল্লাহ --Sumaiya Zaman (আলাপ) ১৮:৪৩, ৩০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Sumaiya Zaman: স্বাগত, আমি কি কোনভাবে আপনার কাজে আসতে পারি? কোন প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন। আপনি এখানে ক্লিক করলে সরাসরি নীড়পাতায় চলে যাবেন। নীড়পাতায় আপনি অবদান রাখতে আগ্রহী এমন বিষয় বেছে নিয়ে কাজ করতে পারবেন। শুরুতে নীড়পাতা থেকে দেয়া সম্পাদনার পরামর্শ অনুযায়ী কিছু কাজ করলে পরের কাজগুলো করাও আপনার জন্য সহজ হবে। এছাড়া কোনো সমস্যার জন্য আমাকে নির্দ্বিধায় জানাতে পারেন। আপনার নীড়পাতার মেন্টরকে প্রশ্ন করুন অংশ থেকে সরাসরি এখানেই প্রশ্ন করতে পারবেন, আশা করি এটা কঠিন হবে না। আপনার প্রশ্নের উত্তর দেয়ার সাধ্যমত চেষ্টা করা হবে। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ০৪:৩২, ১ মে ২০২১ (ইউটিসি)

একটা তথ্য জানানো সম্পর্কে

আশা করি ভালো আছেন, আপনার কাছ থেকে একটা জিনিস জানার ছিলো, বাংলাদেশ সেনাবাহিনী যদি আল-ফাহাদ (পদাতিক যুদ্ধ যান) সম্ভবত সার্ভিসে নাইবা রেখে থাকে তাহলে উক্ত তালিকায় কেন রাখা হলো? তাছাড়া বিটিআর-টি পদাতিক যুদ্ধ যান সম্পর্কে যে তথ্য সূত্র দেওয়া হয়েছে তা তো অনেক পুরনো এবং নির্ভরযোগ্য নয়। আপনি একটু কষ্ট করে এগুলো বিবেচনা করে দেখবেন। ধন্যবাদ Arnob Dewan (আলাপ) ১০:১৯, ২ মে ২০২১ (ইউটিসি)

@Arnob Dewan: ভাইজান উপরের বিষয়গুলো দেখার জন্য আমি @আফতাবুজ্জামান: ভাইকে পিং করছি, প্রয়োজনবোধে তিনি দেখবেন। — SHEIKH (আলাপন) ১২:২৬, ২ মে ২০২১ (ইউটিসি)

কমসময়ে অনেকগুলো সম্পাদনা করা

আপনি যদি স্ক্রিপ্ট দিয়ে কম সময়ে ৫০ টির বেশি সম্পাদনা করতে চান তাহলে বট এর আবেদন করা উচিত, নাহলে সাম্প্রতিক পরিবর্তন ভেসে যাচ্ছে। — AKanik 💬 ১৩:১২, ২ মে ২০২১ (ইউটিসি)

@Ahmad Kanik: ওহ, দুঃখিত আজকে ফাইন্ড রিপ্লেস ব্যবহার করে দেখলাম কেমন। ধন্যবাদ বট এর প্রয়োজন নেই। বট আপনাদের অভিজ্ঞদের জন্য। আর আমিতো মোবাইল ব্যবহারকারী। — SHEIKH (আলাপন) ১৪:০২, ২ মে ২০২১ (ইউটিসি)
@SHEIKH: যদি ফাইন্ড রিপ্লেস কয়টি সম্পাদনা করবে নির্দিষ্ট করার উপায় থাকলে একবার ২০ টি সম্পাদনা, তারপর ঘন্টাখানেক বিরতি দিয়ে আবার ২০ টি সম্পাদনা - এভাবে করতে পারেন আরকি। তবে উইকিউপাত্তে নিয়ম সম্ভবত ভিন্ন। আর আপনাকে কারিগরি বিষয়গুলোতে অভিজ্ঞই মনে করি — AKanik 💬 ১৪:২২, ২ মে ২০২১ (ইউটিসি)
তুমি স্ক্রিপ্ট দিয়ে আর বানান ঠিক কর না। সাম্প্রতিক পরিবর্তন ভেসে যাচ্ছে। হীরক রাজা ভাইকে বল তার বট দিয়ে ঠিক করতে (ওনাকে কি কি ঠিক করতে হবে তার তালিকা দেও) অথবা তুমি নিজে বট চালানোর জন্য আবেদন কর। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৬, ২ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এরকম দুর্ঘটনার জন্য দুঃখিত। এটা সম্ভবত স্বয়ংকৃয়ভাবে চলতে ছিল। আইডি লগ আউট করলে চলছে না। কিন্তু লগিন অবস্থায় চলতেছিল। আমি ব্রাউজার এর ক্যাশে পরিষ্কার করে দিয়েছি। স্ক্রিপ্ট ডিলিট করে দিয়েছি, আশাকরি এখন আর হবেনা। ধন্যবাদ — SHEIKH (আলাপন) ২২:২৫, ২ মে ২০২১ (ইউটিসি)
যা হবার হয়েছে। যাইহোক, এটি বা এই জাতীয় অন্য কোন স্ক্রিপ্ট আর চালিও না ও সাম্প্রতিক পরিবর্তন ভাসিয়ে দিও না। বানান পরিবর্তন করা লাগলে হীরক রাজা ভাইকে বলিও। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২২, ৩ মে ২০২১ (ইউটিসি)
ভাই, তুমি কি স্ক্রিপ্ট চালানো বন্ধ করবা? এত বলেছি কোন স্ক্রিপ্ট চালিয়ে সাম্প্রতিক পরিবর্তন ভাসিয়ে দিও না। কিন্তু ঘুরে ফিরে একই কাজ করছ। এবার আরও সমস্যা হয়েছে, সব টেমপ্লেট বাংলা পেরামিটারে কাজ করে না, আবার ইউআরএলের ইউআরএল পাল্টে গেছে।
স্ক্রিপ্ট চালিয়ে যেকোন ধরনের গণ সম্পাদনা একদম বন্ধ কর। হাতদ্বারা সাধারণভাবে সম্পাদনা কর, আগে যেমন করতে। যেমন, কোন নিবন্ধ অনুবাদ কর, বা বিশেষ:নতুন_পাতাসমূহ থেকে নতুন সৃষ্ট পাতা পর্যালোচনা কর, বা বিষয়শ্রেণী:রচনা সংশোধন প্রয়োজন এমন সকল নিবন্ধ থেকে কোন নিবন্ধ সংশোধন কর, বা ধ্বংসপ্রবণ সম্পাদনা রোলব্যাক কর ইত্যাদি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩২, ৩ মে ২০২১ (ইউটিসি)

Kaltan music-এর প্রশ্ন (১৮:৩২, ৩ মে ২০২১)

আমি একটি কলতান মিউজিক নামে একটি চ্যানেল খুলেছি আজ এখানে নিবন্ধন করলাম --Kaltan music (আলাপ) ১৮:৩২, ৩ মে ২০২১ (ইউটিসি)

Omar Sharif Sharkar-এর প্রশ্ন (০৭:৪০, ৪ মে ২০২১)

কিভাবে উইকিপিডিয়াতে পেজ খুলা যায়? --Omar Sharif Sharkar (আলাপ) ০৭:৪০, ৪ মে ২০২১ (ইউটিসি)

@Omar Sharif Sharkar: শুভেচ্ছা নেবেন। আপনি পেজ বলতে কি নিবন্ধ বুঝিয়েছেন? উইকিপিডিয়ায় বিভিন্ন বিষয়ে নিবন্ধ থাকে, তবে সেক্ষেত্রে নিবন্ধকে এই নীতিমালায় উত্তীর্ণ হতে হয়। আপনি যদি মনে করেন উল্লেখযোগ্য, তবে তা নিয়ে নিবন্ধ লিখতে পারেন। আপনি কি কোন নির্দিষ্ট বিষয়ে নিবন্ধ লিখতে চান আমাকে বলতে পারেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ০৮:০১, ৪ মে ২০২১ (ইউটিসি)
আমি আমার নামে একটি নিবন্ধ যোগ করতে চাচ্ছি। সেটা কিভাবে করতে পারি? --Omar Sharif Sharkar (আলাপ) ০৮:৩৭, ৪ মে ২০২১ (ইউটিসি)
@Omar Sharif Sharkar: সুধী, উইকিপিডিয়ায় আপনি নিজেকে নিয়ে নিবন্ধ লিখতে পারবেন না এবং অন্য কাউকে নিয়ে লিখলেও তাঁকে উল্লেখযোগ্য হতে হবে। একটি নতুন নিবন্ধ তৈরির টিউটোরিয়াল পাবেন এখানে। তার আগে এই পাতাটিও পড়ে নিন। বাংলা উইকিপিডিয়ায় সকল বার্তা বাংলায় লেখার অনুরোধ থাকবে। কীভাবে সম্পাদনা শুরু করবেন বুঝতে না পারলে আপনার নীড়পাতার নির্দেশনা অনুসরণ করতে পারেন। আপনাকে ধন্যবাদ ও শুভকামনা। — SHEIKH (আলাপন) ০৮:৪০, ৪ মে ২০২১ (ইউটিসি)
তাহলে বিভিন্ন ব্যাক্তিবর্গের নামে পেজ কিভাবে হয়ে থাকে? --Omar Sharif Sharkar (আলাপ) ০৮:৪৪, ৪ মে ২০২১ (ইউটিসি)

Capitalization in Wikidata English descriptions

On Wikidata, English descriptions are in lowercase, except for words that would normally be capitalized in the middle of a sentence (proper nouns). So "Wikimedia project page" is correct but "Wikimedia Project Page" is incorrect. See wikidata:Help:Description#Capitalization for more information. Please revert your batches that incorrectly changed the capitalization. Thanks! –LiberatorG (আলাপ) ২৩:৪৮, ৪ মে ২০২১ (ইউটিসি)

@LiberatorG: I answered you in the Wiki data, however, it was  করা হয়েছে. — SHEIKH (আলাপন) ০১:৩৪, ৫ মে ২০২১ (ইউটিসি)

দ্রুত অপসারণ প্রস্তাবনা অবহিতকরণ

অনুগ্রহ করে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয়ার সাথে সাথে তা ঐ নিবন্ধ সৃষ্টিকারীর আলাপ পাতায় অবহিত করুন। এতে তিনি যেমন অবহিত হোন সাথে সাথে প্রশাসকদেরও পরবর্তীতে একই ঘটনা ঘটলে সিধান্ত নিতে সুবিধা হয়। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:৫৩, ৭ মে ২০২১ (ইউটিসি)

@RockyMasum: ভাই আমি ব্যবহারকারীদের পাতায় অপসারণ প্রস্তাবনার বার্তা দিয়েই থাকি, যদি ভুলে না যাই। তবে আইপি ঠিকানায় বার্তা দেইনা। সেখানেও কি বার্তা দিব? — SHEIKH (আলাপন) ১৮:০২, ৭ মে ২০২১ (ইউটিসি)
হ্যাঁ, আইপিতেও সম্ভব হলে দিবেন।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৪:০৮, ৮ মে ২০২১ (ইউটিসি)
@RockyMasum: আচ্ছা, ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ০৪:১১, ৮ মে ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

কারিগরী পদক
আপনার বহুত পরিশ্রমের ফসল টহলঘর নামক সংগ্রহশালাটি উইকিপিডিয়া নামস্থানে উইকিপিডিয়া:টহলঘর এবং বাংলা উইকির গ্যাজেট হিসাবে আমরা পেয়েছি। যা ব্যবহারকারীদের জন্য খুবই প্রয়োজনীয়। আপনার এই অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ। ~ তন্ময় (আলাপ) ০৭:০৬, ১০ মে ২০২১ (ইউটিসি)
@Mzz Tanmay: ধন্যবাদ ভাই, এটি আপনাদের কাজে আসছে দেখে আমি আনন্দিত। এবং আপনাদের অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা না পেলে হয়তো সারাজীবন এটি আমার উপপাতায়ই থেকে যেত। — SHEIKH (আলাপন) ০৭:৫১, ১০ মে ২০২১ (ইউটিসি)

Logo story-এর প্রশ্ন (১৮:২৬, ১৩ মে ২০২১)

hi, how i can published a article? pls ans: --Logo story (আলাপ) ১৮:২৬, ১৩ মে ২০২১ (ইউটিসি)


ঈদ মোবারক!

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই!!! তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম (মহান আল্লাহ্‌ আমাদের ও আপনার ভাল কাজগুলো কবুল করুন)। ~ তন্ময় (আলাপ) ১৮:২৮, ১৩ মে ২০২১ (ইউটিসি)

Mustak A Sagor-এর প্রশ্ন (১০:৪৫, ১৬ মে ২০২১)

ami kivabe page open korte parbe --Mustak A Sagor (আলাপ) ১০:৪৫, ১৬ মে ২০২১ (ইউটিসি)

স্কেলিং

  • গ্রোথ বৈশিষ্ট্যাবলী বর্তমানে ৩৫টি উইকিতে চালু আছে। নিচের এই তালিকায় সাম্প্রতিক উইকিগুলো উল্লেখিত আছে: রোমানীয় উইকিপিডিয়া, ডেনীয় উইকিপিডিয়া, থাই উইকিপিডিয়া, ইন্দোনেশীয় উইকিপিডিয়া, ক্রোয়েশীয় উইকিপিডিয়া, আলবেনীয় উইকিপিডিয়া, এস্পেরান্তো উইকিপিডিয়া, হিন্দি উইকিপিডিয়া, নরওয়েজীয় বোকমাল উইকিপিডিয়া, জাপানি উইকিপিডিয়া, তেলুগু উইকিপিডিয়া, স্পেনীয় উইকিপিডিয়া, সরল ইংরেজি উইকিপিডিয়া, মালয় উইকিপিডিয়া, তামিল উইকিপিডিয়া, গ্রিক উইকিপিডিয়া, কাতালান উইকিপিডিয়া ।
  • নতুন এক দল উইকিপিডিয়া গ্রোথ বৈশিষ্ট্যাবলী প্রয়োগের জন্য নির্ধারিত হয়েছে। যদি প্রয়োগ করার প্রক্রিয়া সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থাকে, বা যদি আপনার সম্প্রদায় এই বৈশিষ্ট্যাবলী আগেই পেতে চায়, তাহলে স্বচ্ছন্দ্যে আমাদের সাথে যোগাযোগ করুন
  • ইংরেজি উইকিপিডিয়া সম্প্রদায়ের সাথে আলোচনা করে ঠিক হয়েছে যে, নতুন অ্যাকাউন্টগুলোর মধ্যে একটি ছোট অংশে গ্রোথ বৈশিষ্ট্যবলী পরীক্ষিত হবে। সেখানে বর্তমানে নিবন্ধিত ব্যবহারকারীগণ তাদের পছন্দে গিয়ে এটি চালু করতে পারেন

গ্রোথ দলের নিউজলেটার প্রস্তুত করেছে গ্রোথ দল এবং বার্তা রেখেছে বটমতামত দিনসাবস্ক্রাইব বা আনসাবস্ক্রাইব করুন

১৫:২৩, ১৭ মে ২০২১ (ইউটিসি)

Muhammad Habibur Rhaman-এর প্রশ্ন (১৩:৩৩, ১৯ মে ২০২১)

Wikipedia te amar Nijer somporke kivabe lekhbo? --Muhammad Habibur Rhaman (আলাপ) ১৩:৩৩, ১৯ মে ২০২১ (ইউটিসি)

@Muhammad Habibur Rhaman: আপনাকে উইকিপিডিয়ায় স্বাগত জানাই। ব্যক্তির নামে নিবন্ধ তৈরির ক্ষেত্রে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) দেখুন; এখানে ব্যক্তির উল্লেখযোগ্যতা বিষয়ে বর্ণনা করা আছে। এগুলোতে উত্তীর্ণ হলে কোনো ব্যক্তির নামে নিবন্ধ লেখা হয়। লেখকের ক্ষেত্রে — বেস্টসেলার বইয়ের লেখক, জাতীয় বা আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ পুরস্কার বিজয়ী (বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বা ম্যান বুকার) লেখকের নামে নিবন্ধ তৈরি করা হয়। আপনি যদি নিজের নামে নিবন্ধ লিখতে চান, তবে সেটি উইকিপিডিয়ার স্বার্থের সংঘাত নীতিমালার সাথে তা সাংঘর্ষিক হবে। অর্থাৎ, আপনি আপনার নিজের নামে নিবন্ধ লিখতে পারবেন না। এ সংক্রান্ত কিংবা এর বাইরেও কোনো প্রশ্ন থাকলে আপনি এখানে, আমার আলাপ পাতাতেই করতে পারেন। আপনাকে আবারও ধন্যবাদ ও শুভকামনা। — SHEIKH (আলাপন) ১৪:৩৪, ১৯ মে ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ!

কি চমৎকার ধারণা পদক!
উকিপিডিয়া টহলঘরের জন্য ধন্যবাদ। আশাকরি এই রকম আরো চমৎকার ধারণা ও আর ধারণার বাস্তবায়ন করে বাংলা উইকিকে সমৃদ্ধ করার জন্য আপনার যাত্রা অব্যাহত থাকবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:২৯, ২০ মে ২০২১ (ইউটিসি)

লস্কর উল্লাহ-এর প্রশ্ন (০৭:৩০, ২২ মে ২০২১)

ঈদ মোবারক আমি জানতে চাই কিভাবে পূর্ণাঙ্গ নিবন্ধ লিখবো। --লস্কর উল্লাহ (আলাপ) ০৭:৩০, ২২ মে ২০২১ (ইউটিসি)

@লস্কর উল্লাহ: আপনি কোন ধরনের নিবন্ধ লিখতে চাচ্ছেন। আপনি কি অন্যকোন ভাষা থেকে অনুবাদ করতে চাচ্ছেন? ধন্যবাদ — SHEIKH (আলাপন) ০৭:৪২, ২২ মে ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধ সৃষ্টি করতে চাই। লস্কর উল্লাহ (আলাপ) ০৭:৪৫, ২২ মে ২০২১ (ইউটিসি)

@লস্কর উল্লাহ: সুধী! নতুন নিবন্ধ তৈরির আগে কিছু নিবন্ধে তথ্য যোগ/সম্প্রসারণ করলে নিবন্ধ তৈরি করা আরো সহজ হয়ে যাবে। আপনি বিভিন্ন পদ্ধতিতে কোন নিবন্ধে তথ্য যোগ/সম্প্রসারণ করতে পারবেন।
নিবন্ধ সম্পাদনা
  • আপনি যেকোন বাংলা নিবন্ধের অনুচ্ছেদের ডানপাশের কলম আইকন বা [সম্পাদনা] লিখায় ক্লিক করলে সম্পাদনার পাতা লোড হবে। সেখানে আপনি প্রয়োজনীয় তথ্য যোগ করতে পারবেন। তবে আপনাকে পরামর্শ হল, একই নিবন্ধের ইংরেজি সংস্করণ থেকে তথ্য অনুবাদ করে বাংলা নিবন্ধে যোগ করবেন।
  • উইকিপিডিয়ায় সম্পাদনার ক্ষেত্রে কিছু কোড সম্পর্কে ধারণা থাকা দরকার। এই সম্পর্কে জানতে এখানে থাকা ছকে দেখুন।
  • নিবন্ধে কীভাবে ছবি যোগ করতে হয় (আপনাকে পরামর্শ হল, একই নিবন্ধের ইংরেজি সংস্করণে থাকা ছবি যোগ করবেন) তা জানতে এখানে থাকা ছকে দেখুন। এছাড়া এখানে দেখুন
নতুন নিবন্ধ তৈরি
  • আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হন,
  • তাহলে ইংরেজি নিবন্ধটাতে যান। সেখানে বাম পাশে বিভিন্ন ভাষার লিংকের মধ্যে যদি "বাংলা" লেখাটি নীল রঙে থাকে, তাহলে সেটি বাংলা নিবন্ধ আছে। তাহলে ইংরেজি নিবন্ধের বিভিন্ন অনুচ্ছেক্দ আলাদা আলাদা ভাবে অনুবাদ করে বাংলায় যোগ করুন।
"বাংলা" লেখাটি ধুসর রঙে থাকে তাহলে তা বাংলায় নেই। এক্ষেত্রে ওই "বাংলা" লেখাটিতে ক্লিক করুন। এরপর, নীল "অনুবাদ করুন" বাটনে ক্লিক করুন।
  • অথবা এখানে যান। অনুসন্ধান বাক্সে যেই নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির ইংরেজি নিবন্ধের নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
  • অথবা, আপনার ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যা নিয়ে কাজ করতে চান) ও অপর ট্যাবে ইংরেজি নিবন্ধ খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে তথ্য যোগ করুন। ও হ্যাঁ, তথ্য যোগ করতে সম্পাদনা করতে [সম্পাদনা] লেখায় ক্লিক করুন।
  • আর যদি মোবাইল ব্যবহারকারী হন:
  • তহলে প্রথমে ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যেটি নিয়ে কাজ করতে চান) খুলুন। এবার কলম আইকনে ক্লিক করুন। অপর ট্যাবে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটি খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে লেখা অনুবাদ করে যোগ করুন।
  • অথবা, পুরো ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে এনে আপনার খেলাঘরে যোগ করুন। (যোগ করতে কলম আইকনে ক্লিক করুন) এবার খেলাঘরে ইংরেজি লাইনগুলি অনুবাদ করুন। কাজ শেষ হলে, বাংলা লেখাগুলি সংশ্লিষ্ট বাংলা নিবন্ধে যোগ করুন।
  • অথবা, আপনার ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করুন। তারপর এখানে যান এবং নতুন অনুবাদ লেখায় ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
(এই পদ্ধতিটি ছোট স্ক্রিনের ফোনে ঝামেলাপূর্ণ হতে পারে, তবে বড় স্ক্রিনের ফোনে অনায়াসে করা যাবে।) না বুঝলে এখানে প্রশ্ন করুন। — SHEIKH (আলাপন) ০৮:২৬, ২২ মে ২০২১ (ইউটিসি)

বুঝেছি ধন্যবাদ লস্কর উল্লাহ (আলাপ) ০৮:৩২, ২২ মে ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

উইকিসুরক্ষা পদক
এই পাতাটি অপসারণ যোগ নয়। Birmal123 (আলাপ) ০৫:১৪, ২৩ মে ২০২১ (ইউটিসি)
কালে কালে কত হলো, পদকের লেজ গজালো! :D — Meghmollar2017আলাপ০৬:৫৮, ২৩ মে ২০২১ (ইউটিসি)

আবারও ধন্যবাদ

উইকিপিডিয়া:টহলঘর এর জন্য। সাজিদ আলাপ ০৫:১৬, ২৩ মে ২০২১ (ইউটিসি)

@ShazidSharif: আপনাকেও ধন্যবাদ — SHEIKH (আলাপন) ০৬:৪৩, ২৩ মে ২০২১ (ইউটিসি)

১০/০১/২০২০

কেএফসির ,এ্যাপল ও মাইক্রোসফটের উইকি আর্টিকেল গুলো সরিয়ে দেওয়া উচিত। কারণ ওগুলো *কুমিল্লার রসমালাই * আর্টিকেলটির মত ন কোম্পানির প্রচার করছে। আপনাদের নিয়মানুযায়ী। — Nazrul Islam Nahid Majumder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

রসনিমা পরিক্রমা (ফেব্রুয়ারি ২০২১)

— রসনিমা —
পরিক্রমা
ফেব্রুয়ারি ২০২১ - মাঘ ১৪২৭
সকলকে বিদায়ী শীতের শিশির-সিক্ত শুভেচ্ছা।
আপনারা জেনে আনন্দিত হবেন যে, রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ (রসনিমা) শীঘ্রই নিয়মিত কার্যক্রম শুরু করতে চলেছে। আগামী মার্চ মাসে সংঘের প্রথম নিয়মিত কার্যক্রম হিসেবে রচনা সংশোধন মহোৎসব আয়োজন করা হবে। ইতোমধ্যে সংঘের কেন্দ্রীয় হাবের নির্মাণকাজ প্রায় সমাপ্ত; মানোন্নয়নের লক্ষ্য হিসেবে তালিকা চূড়ান্ত করা হয়েছে এবং সংঘের অনুরোধ পাতাগুলো ব্যবহারকারীদের জন্য খুলে দেওয়া হয়েছে। এছাড়া, সংঘের নিয়মিত কার্যক্রম হিসেবে নির্বাচিত নিবন্ধের সংখ্যা বৃদ্ধি, আসন্ন নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতায় অংশগ্রহণ, শীঘ্রই চালু হওয়ার অপেক্ষায় থাকা গ্রোথ ফিচার ও উইকিপ্রকল্প নটর ডেম কলেজের সাথে সংঘের সমন্বয় ইত্যাদি বিষয়ে সংঘের আলোচনা পাতায় নিয়মিত সভা আহ্বান করা হয়েছে। এতে সম্প্রদায়ের সকলের অংশগ্রহণ কামনা করছি।

নীতিনির্ধারণী সভা: ফেব্রুয়ারি ২০২১
গুরুত্বপূর্ণ ট্যাগ
রচনা সংশোধন প্রয়োজন এমন কোনো নিবন্ধ দৃষ্টিগোচর হলে নিচের ট্যাগগুলো যুক্ত করুন; এগুলো সংঘের দৃষ্টিগোচর হবে

{{রচনা সংশোধন}} ~ {{অনুপযুক্ত পুরুষ}} ~ {{বেমানান}} ~ {{রচনা সংশোধন অনুচ্ছেদ}} ~ {{রচনা সংশোধন ইনলাইন}} ~ {{ব্যাকরণ}} ~ {{বানান}} ~ {{বানান সংশোধন}}

এছাড়া অন্যান্য সমস্যায় নিচের ট্যাগগুলো ব্যবহার করতে পারেন:
{{অফ-টপিক}} ~ {{বিশেষজ্ঞ}} ~ {{স্ববিরোধী}} ~ {{বিভ্রান্তিকর}} ~ {{সূত্র উন্নতি}} ~ {{পাদটীকাহীন}} ~ {{উল্লেখযোগ্যতা}} ~ {{মৌলিক গবেষণা}} ~ {{অনুমান}} ~ {{নিরপেক্ষতা}} ~ {{উৎসহীন}} ~ {{আদ্যক্ষরা বিস্তৃত করা প্রয়োজন}} ~ {{হালনাগাদ}} ~ {{রুক্ষ অনুবাদ}}

সংঘে যোগ দিন
মেইলিং লিস্টে যোগ দিন
বার্তা প্রেরক: — Meghmollar2017আলাপ১৭:৪৮, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • ফেব্রুয়ারি পরিক্রমা সংঘের সকল সদস্যকে প্রেরণ করা হয়েছে। মার্চ মাস থেকে পরিক্রমা নিয়মিত পেতে মেইলিং লিস্টে স্বাক্ষর করুন।

নতুন উইকিপিডিয়া অনুবাদের উপকরণ ব্যবহার করে দেখুন (উইকিপিডিয়া গবেষণা)

প্রিয় SHEKH,

আপনি একজন বাংলা উইকিপিডিয়া সম্পাদক হওয়ায়, আমি আপনাকে একটি গবেষণা সেশনে যোগ দিতে এবং একটি নতুন সম্পাদনা উপকরণ ব্যবহার করে দেখার জন্য আমন্ত্রণ জানাতে চাই। অংশগ্রহণের জন্য ভিডিও কলে ব্যবহার উপযোগী পর্যাপ্ত দ্রুত গতির স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ উপস্থিত থাকা প্রয়োজন।

অংশগ্রহণের জন্য প্রথমে এই সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন এবং নির্বাচিত হলে আপনি অংশগ্রহণের দিন / সময় নির্ধারণ করার জন্য ইমেইলের মাধ্যমে আমন্ত্রণ পাবেন।

গবেষণা সেশনের সফল সমাপ্তির পরে আপনাকে ধন্যবাদ জানানোর উদ্দেশ্যে আমরা আপনার স্থানীয় মুদ্রায় একটি $20USD মূল্যের ভিসা কার্ড প্রদান করতে ইচ্ছুক।

শুভেচ্ছান্তে, EAsikingarmager (WMF) (আলাপ) ১৮:৫৯, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

এই সমীক্ষা তৃতীয় পক্ষের সেবার মাধ্যমে পরিচালিত হবে, যাদের এই সেবা প্রদানে অতিরিক্ত শর্ত থাকতে পারে। গোপনীয়তা এবং ডেটা-ব্যবস্থাপনা সম্পর্কিত আরও তথ্যের জন্য সমীক্ষার গোপনীয়তার বিবৃতি দেখুন।

Growth Newsletter #18