ব্যবহারকারী আলাপ:Robin Saha/সংগ্রহশালা ২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

সুধী, অগ্নি নিবন্ধে করা আপনার স্থানান্তর পূর্বাবস্থায় ফেরত নেওয়া হয়েছে। আমি নিবন্ধটি দ্ব্যর্থতা নিরসনের কোন প্রয়োজন দেখতে পাচ্ছি না। অনুগ্ৰহ করে এমন স্থানান্তরের পূর্বে আলাপ পাতায় আলোচনা করতে ভুলবেন না। আপনার সম্পাদনা শুভ হউক! —শাকিল (আলাপ · অবদান) ০৬:৪৫, ৩০ মার্চ ২০২২ (ইউটিসি)

ইন্দ্র (দেবতা) নামে পাতা থাকতে পারে, অগ্নি (দেবতা) নামে থাকলে কি সমস্যা হয়। -- রবিন সাহা ০৬:৪৮, ৩০ মার্চ ২০২২ (ইউটিসি)
আমার আলাপ পাতায় উত্তর দিয়েছি। —শাকিল (আলাপ · অবদান) ০৮:০৭, ৩০ মার্চ ২০২২ (ইউটিসি)

দাদা আপনি শুধু পরিবর্তন করছেন কেন? আপনার সমস্যা কি? Gc Ray (আলাপ) ১৫:১২, ৫ এপ্রিল ২০২২ (ইউটিসি)

আমি কেবল লিংক সংযুক্ত করেছি। আমার কাছে প্রয়োজন মনে হয়েছে। -- রবিন সাহা ১৭:৪৬, ৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)

দাদা হিন্দু সৃষ্টিতত্ত্ব এর পরিবর্তে "সৃষ্টিতত্ত্ব (হিন্দু দর্শন)" হলে কেমন হয়? Gc Ray (আলাপ) ১২:১৫, ২৯ এপ্রিল ২০২২ (ইউটিসি)

হ্যাঁ, সেটা আরও ভাল হয়। -- রবিন সাহা ০২:৫৭, ৩০ এপ্রিল ২০২২ (ইউটিসি)

দ্বৈতবাদ (হিন্দু দর্শন) এর পরিবর্তে "দ্বৈত বেদান্ত" হওয়া উচিত। কারণ দ্বৈতবাদ হল সার্বিক একটা বিষয়, এবং দ্বৈত বেদান্ত হলো এর একটি দিক। Gc Ray (আলাপ) ০৮:৫৭, ১ মে ২০২২ (ইউটিসি)

আপনি আরেকটু ব্যাখ্যা করুন বিষয়টি -- রবিন সাহা ১২:১৫, ২ মে ২০২২ (ইউটিসি)

দ্বৈত বেদান্ত হলো একটি দর্শন, আর দ্বৈতবাদ হলো একটি সার্বিক মতবাদ। Gc Ray (আলাপ) ১২:৫৭, ১২ জুন ২০২২ (ইউটিসি)

দাদা লাইনগুলো বাদ দিয়ে দিচ্ছি, সেগুলো পুনরায় আবার লিখছে। আমাকে খুব বিরক্ত করছে। Gc Ray (আলাপ) ১৩:০০, ১২ জুন ২০২২ (ইউটিসি)

যেমন, হিন্দু ধর্মগ্রন্থ যেমন পুরাণ ও ভগবদগীতা পশুবলি (পশুবধ) নিষিদ্ধ করে।[৫][১] একইভাবে যজুর্বেদের ১২ নং শ্লোক অনুযায়ী কোনো ধরনের প্রাণী হত্যা নিষিদ্ধ।[৬]

দাদা, এই বার্তাটা দেখেন।

দাদা আপনি বারবার একটা বিষয় তুলে আনছেন কেন? আপনার এই লাইনটা প্রাণী হত্যা বা গোমাংস প্রভৃতি নিবন্ধে ঠিক। বলি আর হত্যা এক নয়। পুনরায় আপনি লিখলে কর্তৃপক্ষকে জানাতে বাধ্য হব। Gc Ray (আলাপ) ১২:৫৪, ১২ জুন ২০২২ (ইউটিসি)

@Gc Ray আপনি যেসব উইকিপিডিয়া:নির্ভরযোগ্য উৎস দিয়েছেন সেগুলো কী নিজে ভালো মতে পড়ে দেখেছেন? সেসব উৎসে স্পষ্টভাবে লেখা "animal slaughter" যার অর্থ "পশুবধ"। আর আপনি যজুর্বেদ এর তথ্য বারবার মুছে ফেলছেন কেন? আমারই কর্তৃপক্ষকে জানিয়ে আপনাকে সম্পাদনা করা থেকে রহিত করতে হবে দেখছি। Usoejw9 (আলাপ) ১৪:০৪, ১২ জুন ২০২২ (ইউটিসি)

Gc Ray (আলাপ) ১৪:১৩, ১২ জুন ২০২২ (ইউটিসি)
আপনি আপাদত শান্ত থেকে আপনার খেলাঘরে কাজ চালিয়ে যান। কয়েকদিন সময় দেন আমাকে। আমি আলোচনা করছি। রবিন সাহা ০৩:০১, ১৪ জুন ২০২২ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে তেত্রিশ দেবতা নিবন্ধটির মনোনয়ন!

প্রিয় সুধী, আপনি জেনে খুশি হবেন যে আমি ভালো নিবন্ধের জন্য আপনার প্রস্তাবিত তেত্রিশ দেবতা নিবন্ধটি ভালো নিবন্ধের মানদণ্ড অনুযায়ী পর্যালোচনা শুরু করেছি। প্রক্রিয়াটি শেষ হতে ৭ দিনের মত সময় লাগতে পারে। এই সময়ের মধ্যে আপনার কোন প্রশ্ন বা মন্তব্য থাকলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। • — সাফি মাহফুজ 《ডাকঘর》 ১৪:৪৮, ২০ জুন ২০২২ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত তেত্রিশ দেবতা নিবন্ধটি পর্যালোচনাধীন রয়েছে। নিবন্ধটি ভালো নিবন্ধের মানদণ্ডের কাছাকাছি অবস্থায় রয়েছে, কিন্তু এতে কিছু ছোটখাট পরিবর্তন বা স্পষ্টকরণ প্রয়োজন। যদি তা ৭ দিনের মধ্যে ঠিক করা হয়, তবে নিবন্ধটি উত্তীর্ণ হবে, অন্যথায় এটি অনুত্তীর্ণ ঘোষিত হবে। নিবন্ধটির কোন বিষয়গুলোর দিকে নজর দিতে হবে তা দেখার জন্য আলাপ:তেত্রিশ দেবতা দেখুন। • — সাফি মাহফুজ 《ডাকঘর》 ১৫:০৩, ২০ জুন ২০২২ (ইউটিসি)

@Gc Ray - উনিও নিবন্ধটিতে উল্লেখযোগ্য পরিমান অবদান রেখেছিলেন। উনাকেও বিষয়টি দেখার জন্য অনুরোধ করা হল। -- রবিন সাহা ০৪:২৩, ২১ জুন ২০২২ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত তেত্রিশ দেবতা নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:তেত্রিশ দেবতা দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। • — সাফি মাহফুজ 《ডাকঘর》 ১৪:৪৮, ২১ জুন ২০২২ (ইউটিসি)

ধন্যবাদ আপনাকে। হিন্দু দেবদেবী নিবন্ধটি একজন অর্ধেক পর্যালোচনা করেছেন। দয়া করে আপনি পর্যালোচনাটি করে দিতে পারবেন? -- রবিন সাহা ০৩:০৩, ২২ জুন ২০২২ (ইউটিসি)

সাহায্য

নমস্কার দাদা উইকিপ্রকল্প হিন্দুধর্মে অবদান রাখতে চাই । কিভাবে কি করে সাহায্য করতে পারি ? BadhonCR (আলাপ) ১৭:৪৫, ২২ জুন ২০২২ (ইউটিসি)

@BadhonCR হিন্দুধর্ম সম্পর্কিত বিদ্যমান নিবন্ধগুলো সম্প্রসারণ করুন কিংবা নতুন পূর্ণ নিবন্ধ তৈরি করুন। বিদ্যমান নিবন্ধগুলোর মান যাচাই করুন, যান্ত্রিক অনুবাদ থাকলে ঠিক করে দিন। ইত্যাদি। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৭, ২২ জুন ২০২২ (ইউটিসি)
@BadhonCR উইকিপিডিয়া:উইকিপ্রকল্প হিন্দুধর্ম পাতাটি দেখুন। এখানে করণীয় কাজগুলো সম্বন্ধে ধারণা আছে। যদিও পাতাটি পরিপূর্ণ না। কাজ চলমান আছে। -- রবিন সাহা ০২:৪১, ২৩ জুন ২০২২ (ইউটিসি)

ঋগ্বৈদিক দেবতা

দাদা তাহলে ঋগ্বৈদিক দেবতা ডিলিট করে বৈদিক দেবতা নিবন্ধ আন্তঃসংযোগ দিয়ে দিয়েন। আমি দেবতাদের তালিকার উৎস ঠিক করে দিব। Gc Ray (আলাপ) ০৬:০৬, ১ জুলাই ২০২২ (ইউটিসি)

দাদা পাতা ডিলিট করতে পারি না। তাছাড়া ডিলিট করার আগে পাতার লিংকটি যেসব যায়গায় ব্যবহার হয়েছে, সেগুলো ঠিক করা প্রয়োজন। -- রবিন সাহা ০৬:১৮, ১ জুলাই ২০২২ (ইউটিসি)

আজাকি মনোনায়ন

সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত তেত্রিশ দেবতা পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! ~ ফায়সাল বিন দারুল (২০২২) ২২:২৩, ৩ জুলাই ২০২২ (ইউটিসি)

আজাকি হালনাগাদ ১ আগস্ট ২০২২

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত তেত্রিশ দেবতা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১ আগস্ট, ২০২২ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

~ ফায়সাল বিন দারুল (২০২২) ১৮:২৮, ৫ জুলাই ২০২২ (ইউটিসি)

কলা বউ প্রসঙ্গে

@Robin shaha গণেশের পত্নীগণ পৃষ্ঠাটি তৈরি করতে গিয়ে দেখছি, ইংরেজি উইকিপিডিয়ায় এই প্রসঙ্গে কলা বউ নিয়ে দীর্ঘ আলোচনা করা হয়েছে। কলা বউ গণেশের বউ নয়, সুতরাং বাংলা উইকিপিডিয়ায় বিস্তারিত আলোচনার কোনও কারণ আছে কি। কারণ, এই প্রসঙ্গে লোকবিশ্বাসটিও তেমন পোক্ত নয়, অনেকটা ছেলেভুলানো কথা গোছের। আপনার মতামতের আশায় রইলাম। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:২০, ১০ জুলাই ২০২২ (ইউটিসি)

সেই সঙ্গে গণেশের পত্নীগণ পৃষ্ঠাটি পড়ে একটা সার্বিক মতামতও দেবেন। আমার মনে হয়, এটার অনেক ঘষামাজা প্রয়োজন। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:২৬, ১০ জুলাই ২০২২ (ইউটিসি)
ঠিক আছে। আমাকে সময় দিন। -- রবিন সাহা ০৬:২৮, ১০ জুলাই ২০২২ (ইউটিসি)
@Jonoikobangali দাদা, আমার মনে হয়, কলাবউ বিষয়ে ইংরেজি উইকিপিডিয়াতে যা লেখা হয়েছে তা সংযুক্ত করা উচিত। কারণ গণেশের বউ কলা বউ, এমন ধারণা বঙ্গ সমাজে তেমন পোক্ত না হলেও, রয়েছে। যেহেতু গণেশের বউ কলাবউ নয় সে বিষয়ে নিবন্ধে উল্লেখের প্রয়োজন আছে বলে আমি মনে করি। -- রবিন সাহা ০৮:৪৫, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)
@Robin shaha ঠিক আছে। তাহলে কলা বউ প্রসঙ্গ যোগ করে দিচ্ছি। অনেক ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য। --অর্ণব দত্ত (আলাপ) ১১:৩২, ১১ জুলাই ২০২২ (ইউটিসি)

সাহায্য

103.67.158.120 ব্যবহারকারী দ্বারা হিন্দু নিবন্ধে তথ্য বিকৃতি করেছে। BadhonCR (আলাপ) ০৮:২৪, ১০ জুলাই ২০২২ (ইউটিসি)

নিবন্ধকে অন্য নিবন্ধের সাথে সংযুক্ত করবেন না।

লোহাগড়া সাম্প্রদায়িক হামলা নিয়ে আলাদা করে নিবন্ধ করা হচ্ছে কারণ এই নিবন্ধটিতে কয়জনকে গ্রেফতার করা হচ্ছে, কী বিচার হচ্ছে এগুলো নিয়ে বিষদভাবে লেখা হবে। ২০২২ সালে সাম্প্রদায়িক হামলার আর্টিকেলটিতে এই নিবন্ধ থেকে কিছু অংশ নিয়ে নিজের মত করে লিখে তালিকা করতে পারেন প্রলয় (আলাপ) ১২:৩০, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)

রবিন সাহা,
কোন পাতা স্থানান্তরের আগে পাতা প্রনেতার সাথে আলাপ করতে হয়।~ নোমান (📨আলাপ📝অবদান) ১২:৩৯, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ। পরবর্তিতে বিষয়টি মাথায় থাকবে। -- রবিন সাহা ০২:৫১, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)
@প্রলয়স্রোত আমি বলছিলাম কি, ঘটনাগুলো আলাদা আলাদা না লিখে একসাথে একটি নিবন্ধে লিখলে কেমন হয়। -- রবিন সাহা ০২:৫৪, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)
আপনি যেভাবে ২০২২ সালে বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা পাতাটিতে কাজ করছেন, তা ভাল হচ্ছে। এভাবে নিবন্ধে তথ্য সংযুক্ত করে উইকি পাতাকে মানোন্নত করতে সহায়তা করুন। প্রলয় (আলাপ) ১৫:৪৩, ১৭ জুলাই ২০২২ (ইউটিসি)

কৃষ্ণ নিবন্ধের অনেকগুলো বিষয়শ্রেণী সরিয়েছেন

@Robin shaha আমি বিষয়শ্রেণীগুলো ইংরেজি নিবন্ধ দেখে সংযুক্ত করেছিলাম। দাদা, সরানো বিষয়শ্রেণীগুলো কি ভুল ছিল? (সরানোর সময় ব্যাখ্যা দেন নি, তাই জানার কৌতুহল) আপনার উইকিযাত্রা আনন্দময় হোক।  কুউ পুলক  ১৮:২২, ৩১ জুলাই ২০২২ (ইউটিসি)

আমি দেখেছি বাদ দেওয়া বিষয়শ্রেণীগুলোর সাথে কৃষ্ণের সম্পর্ক নেই -- রবিন সাহা ০৭:৫১, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

আগস্ট ২০২২

উইকিপিডিয়ায় স্বাগতম। যদিও এই বিশ্বকোষে গঠনমূলক অবদান রাখার জন্য সকলেই স্বাগত, কিন্তু নিবন্ধগুলো কোনো কারণ ছাড়াই স্থানান্তর করা উচিত নয়, যা আপনি কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব-এর ক্ষেত্রে করেছেন। নিবন্ধের এমন একটি নাম থাকা দরকার যা একইসাথে সঠিক এবং সহজাত। এটিতে সহায়তার জন্য উইকিপিডিয়ায় কিছু নির্দেশিকা রয়েছে। সাধারণত, যদি বর্তমান নামটি এই নির্দেশিকাগুলি অনুসরণ না করে তবে কোনও পাতা কেবলমাত্র নতুন শিরোনামে স্থানান্তরিত হওয়া উচিত। এছাড়াও, যদি কোনও পাতার শিরোনাম নিয়ে আলোচনা করা হয়, তবে কেউ পৃষ্ঠাটি স্থানান্তর করার পূর্বে ঐকমত্যের প্রয়োজন হবে। বিশ্বকোষে অবদান রাখা সম্পর্কে আরও জানার জন্য স্বাগতম পাতাটি একবার দেখুন। ধন্যবাদ। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৩:৫৮, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

আমার মনে হয়েছে, শিরোনামটির সাথে বই লিখলে বিষয়বস্তু সম্পর্কে মানুষ আরও ধারণা পেতে পারবে। আমি ভেবেছিলাম শিরোনামটিকে সকলে সমর্থন করবে, যার জন্য কোনো আলোচনার প্রয়োজন হবে না। শিরোনামটির পাশে বই লেখা যায় কি না? -- রবিন সাহা ০৫:১৬, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়ায় স্বাগতম। যেহেতু যে কেউ উইকিপিডিয়াতে অবদান রাখতে পারেন সেহেতু আমরা সবাইকে গঠনমূলকভাবে বিশ্বকোষে অবদানে উৎসাহিত করি এবং অন্য ব্যবহারকারীর সাথে যোগাযোগের সময় তাঁর উপর আস্থা রাখতে অনুরোধ করি।, যা আপনি এখানে করেননি আলাপ:কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেবস্বাগতম পাতায় গিয়ে উইকিপিডিয়া অবদানের বিস্তারিত জানুন। ধন্যবাদ। ~ নোমান (📨আলাপ📝অবদান) ১৭:৩২, ২৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

আমি কি করব বলুন, আলোচনাকে কেউ সমঝতায় আনতে চাচ্ছে না। আমি একটি কারণ উল্লেখ করেছি, সেই কারণটিতে কোনো ভুল আছে কি না, তা না বললে আমি কিভাবে বুঝব, মতটি তাদের পছন্দ কি না? দেখুন, ঐ আলোচনাকে লোকেরা ভিন্নদিকে ঘুরাচ্ছে। যেখানে নিবন্ধটি একটি বই সম্পর্কিত, আমি যুক্তিগুলোও সেই সম্পর্কেই দিচ্ছি, সেখানে অন্য ব্যাক্তিরা একটি “দাবি” সংক্রান্ত বিষয়ে যুক্তি দিচ্ছেন। আমি অনেকবার বলেছি, এটা একটা বই সম্পর্কিত নিবন্ধ, কোনো দাবি সম্পর্কিত নয়। তারপরও যুক্তিগুলো একই বিষয়েই দেওয়া হচ্ছে। এই মুহুর্তে আমার করণীয় কি হতে পারে তা সত্যিই বুঝতে পারছি না। -- রবিন সাহা ০৬:২২, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

বহুবচনে -গুলি/-গুলো প্রসঙ্গে

বহুবচনে -গুলি/-গুলো প্রসঙ্গে ইতিপূর্বে একবার আলোচনা হয়েছিল। সেখান থেকে জেনেছিলাম, বাংলাদেশের কথ্য বাংলায় "-গুলি" ও লেখ্য প্রমিত বাংলায় "-গুলো" প্রযুক্ত হয়; পশ্চিমবঙ্গে তার বিপরীত, অর্থাৎ কথ্য বাংলায় "-গুলো" ও লেখ্য মান্য চলিত বাংলায় "-গুলি" প্রযুক্ত হয়। আপনি দেখলাম, আর্য-স্বাদেশিকতাবাদ নিবন্ধে "-গুলি" সংশোধন করে "-গুলো" করেছেন। ব্যক্তিগতভাবে আমার "-গুলো"-তে আপত্তি নেই। তবে নিবন্ধটি রচনার কাজ এখনও চলছে, আর আমিও "-গুলি" লিখতেই অভ্যস্থ। এই মুহুর্তে এই ধরনের সংশোধনের ফলে বানানশৈলীর মিশ্রণ ঘটতে পারে। আমার অনুরোধ, অনুবাদের কাজ শেষ হয়ে গেলে আপনি সংশোধনের কাজে হাত দিন। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ০৭:৫৫, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

পশ্চিমবঙ্গে নিয়মটি উল্টো তা জানা ছিল না। আমি ভেবেছিলাম বাংলা বানানের এই রীতিটি উভয় অঞ্চলেই প্রয়োজ্য। তাই সংশোধন করেছিলাম। উইকিপিডিয়ায় বানানের ক্ষেত্রে কোন অঞ্চলের রীতি অনুসরণ করা হয়? -- রবিন সাহা ১০:০২, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Robin shaha রবিন সাহেব, বইটির দাবির বিপক্ষে যেসব সমালোচনা হয়েছে বইটির এই অনুচ্ছেদে এমন সব তথ্যের খন্ডন করা হয়েছে, যে তথ্যগুলো নিবন্ধেই উল্লেখ নেই। নিবন্ধ থেকে জানা যাচ্ছেনা, বইয়ের লেখক আসলেই বইটিতে এই আলোচনাগুলো করেছেন। তাই নিবন্ধটি নিরেপক্ষভাবে সম্পাদনা করে সামনে আগাতে থাকুন, শুধুমাত্র সমালোচনা অংশ যোগ করা কোন নিরেপক্ষ উইকিপিডিয়ানের কাজ নয়। আগে নিবন্ধে বলতে হবে, লেখক এইভাবে বইতে দাবি করেছেন (সেগুলো অবশ্যই আলাদা অনুচ্ছেদে), তারপরে সেগুলো খন্ডনের ব্যপার আসবে।

আর উপরোল্লেখিত অনুচ্ছেদে ১, ৫, ৭ নং পয়েন্টে নিরেপক্ষতা রক্ষা হয়নি, অন্য কিছু পয়েন্টেও তথ্য পরিস্কার করে লেখা হয়নি। এগুলো সমাধান করুন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১১:২১, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমি একটু সময় চেয়ে নিচ্ছি। “সমালোচনা” অনুচ্ছেদটি নিবন্ধে সংযুক্ত করার ব্যাপারে যেহেতু বিরোধ আছে, সেহেতু এই অনুচ্ছেদের পরিবর্তন পরে করব।
এছাড়া নিবন্ধের প্রথম অংশে, যেখানে বিরোধ নেই, সেখানে আপনি কিছু পরিবর্তন করেছেন যা আলোচনার মাধ্যমে সমাধানে আনা যেতে পারে। -- রবিন সাহা ১৩:৫৭, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@DeloarAkram নিবন্ধের আলাপ পাতায় ২টি বিরোধ নিয়ে আলোচনা করা হয়েছে। এখানে বাক্যের শৈলি নিয়ে আলোচনা করি।
  1. “"সারস্বত বেদান্ত প্রকাশ সংঘ" (প্রয়াগ, ভারত) ১৯৬০ সালে বইটি প্রকাশ করেছিলো।” লাইনটি এভাবেও লেখা যায়: “"সারস্বত বেদান্ত প্রকাশ সংঘ" (প্রয়াগ, ভারত) থেকে ১৯৬০ সালে বইটি প্রকাশিত হয়।”
  2. বাংলা সংস্করণটি ‘ইসলামী সাহিত্য প্রকাশনালয়’ হতে প্রকাশিত হয়েছে।” বাক্যটিতে “হয়েছে” শব্দটি না লিখে “হয়” লিখা হলে আরও ভাল হবে কি না।
-- রবিন সাহা ১৪:৫৭, ২০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

অপ্রাসঙ্গিক তথ্য

@Robin shaha সুধি! আপনি বোধহয় উইকিপিডিয়ায় কীভাবে সম্পাদনা করতে হয়, সেটি বুঝতে উঠতে পারছেন না। একটি নিবন্ধে কি থাকা উচিত আর কি থাকা উচিত নয়, সেটি আগে বুঝুন। WP:রচনাশৈলী পড়তে পারেন। কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব আপনি এই নিবন্ধে সেভাবে সম্পাদনা করছেন সেগুলো সঠিক হচ্ছেনা, WP:নিরপেক্ষতা রক্ষা পাচ্ছেনা। আপনাকে সহজ ভাষায় বলি, একটি নিবন্ধ তৈরি করার অর্থই সেটি উল্লেখযোগ্য ধারণা দিতে পেরেছে। এবং বইটিতে যা কিছু আলোচনা করা হয়েছে, সেটি এই নিবন্ধে স্থান পাবে। কিন্তু এই নিবন্ধে তেমন কিছুই খুজে পাওয়া যাচ্ছেনা। অধিকাংশই বই বহির্ভূত আলোচনা, অনেক সময় নির্ধারিত টপিকের বাইরে আলোচনা চলে গিয়েছে। আমি না হয় আরেকজন কিছুদিন বাদেই এই তথ্যগুলো মুছে দিতে পারে, কারণ অগুলো অপ্রাসঙ্গিক আলোচনা।

এই কথাগুলো আপনাকে বলার কারণ হচ্ছে, আপনিই এই নিবন্ধে সবচেয়ে বেশি তথ্য যুক্ত করেছেন। আমি আশা করি আপনি উইকিপিডিয়ায় সম্পাদনা করতে চান, তাই বলছি এই নিবন্ধে বাদেও বহু নিবন্ধ রয়েছে, আপনি সেগুলো সম্পাদনা করতে পারেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১২:১২, ৩০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সম্মানিত @DeloarAkram, আপনি আমাকে কোনো নিবন্ধকে বাদ দিয়ে অন্য নিবন্ধ সম্পাদনার অনুরোধ করতে পারেন না। কারণ এটা বৈধ নয়। কেননা কেউ আমাকে সম্পাদনার জন্য বাধ্য করছে না, সম্পাদনা না করার জন্যও কারও অনুরোধ উচিত নয়। এই বিষয়টি আসা করি বুঝতে পেরেছেন।
আরও বলছি, আপনি বোধহয় নিবন্ধটি মনযোগ দিয়ে এখনো পড়েননি। তাই হয়তো রচনাশৈলীটি বুঝতে পারছেন না। দয়া করে পুনরায় পড়ুন। তারপরও যদি মনে হয়, রচনাশৈলী অনুসরণ করেনি, তাহলে যেই বিষয়বস্তুটি শৈলী অনুসারে হয়নি, তা আমাকে দেখান। এবং কিভাবে লিখা হলে শৈলী অনুসরণ করবে তাও বলুন। আমি আলোচনা পূর্বক ঠিক করে দিব।
আপনার যদি মনে হয়, কোনো বাক্য বা বাক্যাংশ নিরপেক্ষতা রক্ষা পায়নি, তা আমার আলাপ পাতায় আলোচনা করুন। তবে অবশ্যই তথ্যসমূহ সঠিক ও নির্ভরযোগ্য উৎস থেকে প্রদান করতে হবে। নিরপেক্ষ থাকার অর্থ কোনো অনিরপেক্ষ প্রেক্ষাপটকে/দর্শনকে অস্বীকার/বর্জন করা নয়। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল) ১৪:৪২, ৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@Robin shaha আপনার সম্পাদনা করার ১১ দিন পরেও সম্পাদনাটি গ্রহণ হয়নি, এর মানে কি বুঝা যায়না আপনার সম্পাদনাটি সম্প্রদায়ের পছন্দ হয়নি। পছন্দ হলে সেটি এতদিনে গ্রহণ হয়ে যেতো। আপনি আমাকে বলছেন, আমি সম্পাদনা না পড়ে কথা বলছি?? এটা হাস্যকর বিষয় মনে হলো। আচ্ছা সেটা বাদ থাক। পরামর্শের বিষয়ে বলি, আমি আপনাকে ব্যক্তিগতভাবে পরামর্শ দিলাম যে আপনি এই টপিকে ভালো লিখতে পারছেন না, এর বেশি কিছুনা। অন্য টপিকে হাত লাগাতে পারেন।
আর আমি আপনার বিষয়ে মূল অভিযোগ করেছি অপ্রাসঙ্গিক তথ্যের। নিবন্ধে আপনি যা যুক্ত করেছেন, তা এই বই সম্পর্কিত নয়, এই বিষয়বস্তু সম্পর্কিত। এগুলো এই বইয়ের নিবন্ধে থাকার যোগ্য নয়। আশা করি বুঝেছেন। এই বিষয়টিই আপনাকে নিবন্ধের আলাপ পাতায় অনেকে বুঝাতে চেষ্টা করেছেন, আপনি সেটা অনুধাবন করতে পারছেন না। Deloar Akram (আলাপঅবদানলগ) ১৬:২২, ৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)
বিষয়বস্তু সম্পর্কিত লেখাও অন্তর্ভুক্ত করা যায়। পূর্বের আলোচনা দেখুন ভালভাবে বুঝতে পারবেন। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল) ১৬:২৬, ৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)

নীতিমালা মেনে সম্পাদনা করুন!

@Robin shaha আপনি কি উইকিতে নীতিমালা মেনে সম্পাদনা করতে চান?? একটি নিবন্ধে যে নতুন তথ্য যোগ করতে চায়, তাকে সম্পাদনার অনুরোধ করতে হয়। আর যে সম্পাদনা বাতিল করে, তাকে শুধু সম্পাদনা বাতিলের কারণ লিখতে হয়। এটি একটি সুরক্ষিত নিবন্ধ, এখানে যাদের সম্পাদনার অধিকার নেই (পর্যালোচনা প্রয়োজন), তারা এখানে সম্পাদনার অনুরোধ করবেন। এটাই নিয়ম।

আর আপনার প্রতি সম্প্রদায়ের আস্থা রাখতে বলছেন, কিন্তু সম্প্রদায় আস্থা রাখছেনা বলেই তো একাধিক ব্যবহারকারী সম্পাদনা বাতিল করেছেন। দয়া করে আলাপ পাতায় সম্পাদনার অনুরোধ করুন। আপনার এমন ব্যবহার সম্প্রদায় আশা করে না। দয়া করে উইকি শিষ্টাচার ও নীতিমালা মেনে চলুন। আপনি একাধিক ব্যবহারকারীর যৌক্তিক সম্পাদনা ফিরিয়ে নিয়েছেন, এটা আসলেই ধ্বংসপ্রবণতার শামিল।

আর আপনি নিবন্ধের এই আমূল পরিবর্তন করেছেন শাকিল এই পাতার আলোচনা বন্ধ করার পরে, আপনি নিবন্ধে আমূল পরিবর্তন করতে চাইলে, আলোচনা করুন। তারপরে সেখানে সবাই মতামত দিবে। তবে আপনার আচরণ দেখে মনে হচ্ছেনা আপনি আলোচনা করতে ইচ্ছুক। এমন ব্যবহার প্রমাণ করতে পারে, আপনি আসলে উইকিতে সম্পাদনা করতেই ইছুক নয়। আশা করি এরপরে সচেতন হবেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৮:৪৮, ৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

যখন আমি প্রথম পরিবর্তন করেছিলাম, তখন পরিবর্তেনের সারমর্মে পরিবর্তনের কারণ উল্লেখ করেছি। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল) ০৯:৪৪, ৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

স্বাক্ষর

অনুগ্রহ করে আপনার স্বাক্ষর নিম্নরূপ পরিবর্তন করুন। উত্তর দিন সরঞ্জামের মাধ্যমে পিং করতে সমস্যা হচ্ছে। <span style="font-family:Ink Free;background:Yellow"><b>— [[ব্যবহারকারী:Robin Saha|Robin Saha]]. </b>(<sup>[[ব্যবহারকারী আলাপ:Robin shaha|আলাপ🎙]]</sup>/<sub> [[Special:Emailuser/Robin Saha|ই-মেইল]][[File:Nuvola apps email.svg|15px]]</sub>)</span> ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৩:৩৯, ১৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

দেখুন এখন ঠিক আছে কি না। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল) ১৩:৪৯, ১৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ। এখন ঠিক আছে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৪:১১, ১৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

ধন্যবাদ রবিন দা

@Robin Saha:, রবিন দা, পায়ুসঙ্গম পাতার আলাপ পাতায় বার্তা দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। মাজেদ ল (আলাপ) ০৪:৩৪, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Robin Saha:, দাদা, যদি আপনি কিছু জেনে থাকেন হিন্দু ধর্মীয় শাস্ত্র পায়ুকাম সম্পর্কে কি বলে তাহলে পায়ুকাম পাতায় অবশ্যই লিখুন কিছু। বলুন দাদা হিন্দু ধর্মীয় শাস্ত্র কি পায়ুকামের অনুমোদন দেয়? মাজেদ ল (আলাপ) ০৫:৫৩, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি)
এ ব্যাপারে কিছু চোখে পড়ে নি। যদি সরাসরী কোনো সিদ্ধান্ত চোখে পড়ে তাহলে সংযুক্ত করে দিব। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৫:৫৫, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

"উইকিপিডিয়া এশীয় মাস ২০২২" এডিটাথনে অংশ নিন!

বিগত বছরের ধারাবাহিকতায় এবারও শুরু হয়েছে উইকিপিডিয়ার বার্ষিক প্রতিযোগিতা উইকিপিডিয়া এশীয় মাসের ২০২২ আসর। মাসব্যাপী অনলাইন এডিটাথনে অংশ নিয়ে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সাহায্য করুন এবং অর্জন করুন উইকিপদক ও ডিজিটাল শংসাপত্র। প্রতিযোগিতা সংক্রান্ত বিস্তারিত জানতে এই পৃষ্ঠা দেখুন। Aishik Rehman (আলাপ) - ১২:০৬, ৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Program submissions and Scholarships form are now open

Dear Wikimedian,

We are really glad to inform you that WikiConference India 2023 has been successfully funded and it will take place from 3 to 5 March 2023. The theme of the conference will be Strengthening the Bonds.

We also have exciting updates about the Program and Scholarships.

The applications for scholarships and program submissions are already open! You can find the form for scholarship here and for program you can go here.

For more information and regular updates please visit the Conference Meta page. If you have something in mind you can write on talk page.

‘‘‘Note’’’: Scholarship form and the Program submissions will be open from 11 November 2022, 00:00 IST and the last date to submit is 27 November 2022, 23:59 IST.

Regards

MediaWiki message delivery (আলাপ) ১১:২৪, ১৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)

(on behalf of the WCI Organizing Committee)

রবিন দাদা

@Robin Saha:, দাদা একটু অনুগ্রহ করে ইংরেজি penetration শব্দের অর্থ কি বলবেন দাদা, কারণ ইংরেজি Sexual penetration এই নিবন্ধটির বাংলা নিবন্ধের নাম দেওয়া হয়েছে, যৌন অনুপ্রবেশ, দাদা অনুপ্রবেশের ইংরেজি তো infiltration আর penetration মানে কি আসলেই অনুপ্রবেশ নাকি অন্য কিছু? শোভন শ (আলাপ) ১১:২১, ১৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Open Community Call and Extension of program and scholarship submissions deadline

Dear Wikimedian,

Thank you for supporting Wiki Conference India 2023. We are humbled by the number of applications we have received and hope to learn more about the work that you all have been doing to take the movement forward. In order to offer flexibility, we have recently extended our deadline for the Program and Scholarships submission- you can find all the details on our Meta Page.

COT is working hard to ensure we bring together a conference that is truly meaningful and impactful for our movement and one that brings us all together. With an intent to be inclusive and transparent in our process, we are committed to organizing community sessions at regular intervals for sharing updates and to offer an opportunity to the community for engagement and review. Following the same, we are hosting the first Open Community Call on the 3rd of December, 2022. We wish to use this space to discuss the progress and answer any questions, concerns or clarifications, about the conference and the Program/Scholarships.

Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call

Furthermore, we are pleased to share the email id of the conference contact@wikiconferenceindia.org which is where you could share any thoughts, inputs, suggestions, or questions and someone from the COT will reach out to you. Alternatively, leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ১৬:২১, ২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

On Behalf of, WCI 2023 Core organizing team.

হিন্দু শব্দ

@Robin Saha আমি হিন্দু শব্দগুলো বাদ দিচ্ছি কারণ রামায়ণমহাভারত শুধুমাত্র হিন্দুদের হলে এগুলো ঐতিহাসিক ভিত্তি হারায় আর ইতিহাস কারোর একার নয়। এছাড়া, হিন্দু শব্দটির ব্যবহারই এসেছে অনেক পরে। আবার, ধর্ম বা religion এর ধারণা এসেছে আরো পরে। আমি পারলে বেদ আর পুরাণ (ভারতীয় শাস্ত্র) থেকেও বাদ দিতে পারতাম কিন্তু তা করিনি কারণ আর্য অভিপ্রায়ণের সাথে এগুলোর মিল আছে যা রামায়ণ ও মহাভারতের সাথে নেই। Usoejw9 (আলাপ) ১৭:৫৭, ৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

হিন্দু শব্দটি অনেক পরে আসলেও নির্দিষ্ট সম্প্রদায়টিকে বুঝাতে হিন্দু শব্দটি ব্যবহার হতেই পারে। এর জন্য মহাভারত বা রামায়ণের সময় শব্দটি থাকতে হবে এমন নয়। হিন্দুধর্মাবলম্বীদের নিকট রামায়ণ মহাভারত ইতিহাস হলেও, সমগ্র পৃথিবীর মানুষের নিকট ঐতিহাসিক ধারণা দেয় না। আর এই মহাকাব্যদ্বয় যে প্রকৃতপক্ষেই নির্ভুল ইতিহাস(সাধারণত যা বুঝায়) এমন নয়। কাব্যদ্বয় কেবল হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে। দেখুন একটি নিবন্ধ আছে ইতিহাস (হিন্দু ধর্মগ্রন্থ)। এই নিবন্ধে ইতিহাস বলতে হিন্দু ইতিহাস গ্রন্থই বুঝানো হয়েছে। যদি হিন্দু ধর্মগ্রন্থ না লেখা থাকতো, তাহলে মনে হতো : ইতিহাস। এজন্য আমার পরামর্শ হচ্ছে হিন্দু শব্দটি সরানোর প্রয়োজন নেই। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০২:২৬, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha আপনার কথাটি আমি বুঝলাম। তবে বিশেষ দ্রষ্টব্য যে আমি কিন্তু সব "মহাভারত" ও "রামায়ণ" শব্দ দুটির আগে "ইতিহাস" ব্যবহার করিনি। আর এগুলো যে শুধু হিন্দু সম্প্রদায়ের কাছেই ইতিহাস তাও নয়। বৌদ্ধ, শিখ, জৈনরাও একে ইতিহাস মনে করেন তবে অনুবাদ ভিন্ন। তাই, আমি বলছিনা যে "হিন্দু" শব্দ বাদে "ইতিহাস" শব্দটি যোগ করা হোক তবে শব্দটি বাদে "সংস্কৃত" যোগ করা হোক। আর অন্য ক্ষেত্রে ইতিহাস (হিন্দু ধর্মগ্রন্থ) যোগ করা হোক। আর আপনি ইতিহাসকে যেমনভাবে ইঙ্গিত করলেন "নির্ভুল" সেটা কিন্তু সঠিক নয়। কারণ কোনো ইতিহাসই নির্ভুল নয়। দ্বিমত বা ভিন্নমত থাকবেই।
Usoejw9 (আলাপ) ০৩:০০, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
আর উক্ত সংস্কৃত ইতিহাস নিবন্ধে তথ্যের ও উৎসের অনেক ঘাটতি ও ভুল আছে। Usoejw9 (আলাপ) ০৩:০৬, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
আমার মনে হয় না, বৌদ্ধ, জৈন, শিখরা ইতিহাস বলতে রামায়ণ, মহাভারতকে মানেন। হয়তো তাদের নিজস্য কোনো গ্রন্থ থাকবে যাকে ইতিহাস বলে বিবেচনা করেন। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৩:২৫, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
নাম রামায়ণ ও মহাভারতই যে থাকবে এমন কিছু না। যেমনটা আমি বললাম যে অনুবাদ ভিন্ন। নাম অন্য কিছুও হতে পারে তবে মিল পাওয়া যায় এমন। Usoejw9 (আলাপ) ০৩:৩১, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
কিন্তু নিবন্ধটি তো কেবল রামায়ণ, মহাভারতের নামকে কেন্দ্র করেই রচিত হয়েছে, তাই না? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৩:৩৮, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha হ্যাঁ, তবে ভিতরে অন্য ধর্মের কথার উল্লেখ আছে। আর আপনি বিষয়শ্রেণী "হিন্দু ধর্মগ্রন্থ" যোগ করেছেন কেন? কাব্যটি সংস্কৃত ইতিহাস, কোনো religious text বা ধর্মগ্রন্থ নয়।
Usoejw9 (আলাপ) ০৩:৫৯, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
কোথায় পেলেন রামায়ণ মহাভারত হিন্দু শাস্ত্র নয়?!!! বেদ নিবন্ধে আবেস্তার বিষয়েও লেখা আছে, তাহলে কি বলবেন, বেদ হিন্দু ধর্মগ্রন্থ নয়!!! সেটা হিন্দু ধর্মগ্রন্থ বিষয়শ্রেণীতে যুক্ত করব না!!! Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১০:৫৫, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha আমি বলছি না যে এগুলো হিন্দু শাস্ত্র নয়। হিন্দু শাস্ত্র টেমপ্লেট হিসেবে অনেক আগেই যোগ করা আছে। তবে হিন্দু "ধর্মগ্রন্থ" যেটার মানে "religious text" সেটা নয়। আপনি ভালোমতে আমার উপরের আলোচনাটি পড়ুন। Usoejw9 (আলাপ) ১১:০৫, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@Robin Saha যদি পুরানকে ইতিহাস হিসেবে ধরা হয় তাহলে নির্ভরযোগ্য উৎস যোগ করে দিন যে শ্লোকটা আপনি সম্পাদনা সারাংশে লিখেছেন।
Usoejw9 (আলাপ) ০৩:৫৩, ৭ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা পূর্বাবস্থায় নেওয়ার অনুরোধ

রাধাষ্টমী নিবন্ধের ২৬ ডিসেম্বরের দুটি সম্পাদনা করে তথ্য বিকৃতি করা হয়েছে তা পূর্বাবস্থায় নেওয়ার অনুরোধ করা হলো। আর আমি এখনো একটি বেশি সম্পাদনা হলে পূর্বাবস্থায় নেওয়ার প্রক্রিয়া বা ধাপ গুলো বুঝলাম না। BadhonCR (আলাপ) ১৩:১৪, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

লেআউট

প্রবেশদ্বার:হিন্দুধর্ম এর নিচে দেখুন, স্বয়ংক্রিয় ভাবে কিছু বিষয়শ্রেণী যুক্ত হয়েছে। এজন্য আমি কিছু সম্পাদনা করেছিলাম, যা আপনি পূর্বাবস্থায় নিয়েছেন। প্রধান প্রবেশদ্বারে অপ্রয়োজনীয় বিষয়শ্রেণী কাম্য নয়। 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৬:৪৭, ২৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

@আফতাবুজ্জামান কয়েকটি লেআউট পাতায় noinclude এর মাঝে বিষয়শ্রেণী যুক্ত না করে এর বাইরে করেছি, যাতে সম্পর্কিত উপপাতাগুলোতে বিষয়শ্রেণীগুলো স্বয়ংক্রিয়ভাবে বসে যায়। কিন্তু Badhon CR যেই সমস্যাটা উল্লেখ করলেন, তার সমাধান কিভাবে করব? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৭:০৯, ২৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)
করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৮, ২৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

নারীবাদ ও লোকগাথা এডিটাথনে অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

প্রিয় Robin Saha,

শুভেচ্ছা জানবেন, বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবং বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হিসেবে অন্যান্য উইকিপিডিয়ার সাথে মিল রেখে এবারও নারী, নারীবাদ, লোকগাথা, লোককাহিনি ও লোকাচারবিদ্যা সম্পর্কিত বিষয়বস্তুকে উপজীব্য করে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ দুই মাসব্যাপী বাংলা উইকিপিডিয়ায় নারীবাদ ও লোকগাথা এডিটাথন ২০২৩ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। অংশগ্রহণ করতে ও বিস্তারিত জানতে দেখুন এখানে দেখুন

আয়োজক দলের পক্ষে, AishikBot (আলাপ) ০৫:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)

পাতার নিরাপত্তা

@আফতাবুজ্জামান, হিন্দু-মুসলিম সম্পর্ক পাতার নিরাপত্তা নিশ্চিতের অনুরোধ করা হল। একটি আইপি থেকে, সম্ভবত উইকিসম্পাদনায় অভ্যস্ত কারো দ্বারা অশুদ্ধ তথ্য যুক্ত করা হচ্ছে। প্রতিবার সংশোধনের পরও নিবন্ধটি নষ্ট করা হচ্ছে। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৪:৫১, ২৫ এপ্রিল ২০২৩ (ইউটিসি)