ব্যবহারকারী আলাপ:Mahbubur

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ[সম্পাদনা]

সুপ্রিয় Mahbubur,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেট:):/খেলাঘর নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

হ্যালো, এবং উইকিপিডিয়ায় স্বাগতম। যদিও উইকিপিডিয়ায় যে কেউ সম্পাদনা করতে পারে, তবে অগঠনমূলক নিবন্ধ, যেমন: টেমপ্লেট:):/খেলাঘর, আমাদের নীতিমালার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনি যদি পরীক্ষামূলক সম্পাদনা করতে চান তাহলে খেলাঘর ব্যবহার করুন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। —শাকিল হোসেন আলাপ ১৫:১৩, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

কি ভাবে এই তথ্য যুক্ত করা যায়[সম্পাদনা]

ডাক্তারদের প্রতীক কেন সাপ ও লাঠি ?

ডাক্তারদের প্রেসক্রিপশন থেকে মেডিক্যাল ইনস্টিটিউশন, সার্টিফিকেট থেকে স্বাস্থ্যের উপর কাজ করা অর্গানাইজেশন, বিশ্ব জুড়ে চিকিৎসক এবং চিকিৎসা ব্যবস্থার প্রতীক হিসাবে একটি প্রতীক আছে । সবাই এই প্রতীকটিকে মেডিক্যাল সাইন বা ডাক্তারদের প্রতীক হিসাবে ব্যবহার করেন । প্রতীকটিতে একটি সাপ একটি লাঠিকে পেঁচিয়ে ধরে আছে । কেন এমন প্রতীক ব্যবহার করেন ডাক্তাররা ।

ইংরেজিতে প্রতীকটিকে বলে Rod of Asclepius । এসক্লিপিয়াসের দণ্ড ।

প্রাচীন গ্রীক মিথোলজি অনুযায়ী Asclepius ছিলেন একজন গ্রীক গড । মেডিসিনের দেবতা । স্বাস্থ্য ঠিক রাখা এবং সুস্থ করে দেয়ার দেবতা । এসক্লিপিয়াসের নামে প্রাচীন গ্রীকে অনেকগুলো টেম্পল ছিল । ওগুলোকে বলা হতো হিলিং টেম্পল । অনেকটা আজকের হসপিটালের মতো । সেখানে Asclepius এর কাছে প্রাথর্না করতে আসতেন অসুস্থরা সুস্থ হতে, দেবতার উদ্দেশ্যে মানত করতে । যেমন বিখ্যাত kos দ্বীপ, সেখানেও এরকম Asclepius এর টেম্পল ছিল একটি, যে টেম্পলে কাজ করতেন ফাদার অফ মেডিসিন যাকে বলা হয় - হিপোক্রেটিস ।

এই সব টেম্পলে বিষহীন সাপরা ঘুরে বেড়াতো । প্রাচীন গ্রিকদের ধারনা ছিল সাপ আরোগ্যের আশীর্বাদ । তারা মনে করতো টেম্পলের যেখানে যেখানে সাপগুলো ঘুরে বেড়াতো, সেখানে কোনো অসুস্থ লোককে শুয়ে দিয়ে Asclepius নামে প্রাথর্না করলে রোগ ভালো হয়ে যাবে । তারা সেখানে ঘুমাতো । রাতের বেলা দেবতা তাদেরকে স্বপ্নে তার রোগের ওষুধের কথা বা কি করলে ভালো হবে, এমন নাকি বলে দিতো ! এসব বিশ্বাস তাদের প্রবল ছিল ।

এমন ভাবার কারণ হলো সাপের বিষকে প্রাচীন গ্রীকে একধরনের মেডিসিন ভাবা হতো । সাপের বিষে যেমন মারা যায়, তেমনি সাপের বিষ শরীরে ঢুকিয়ে রোগকে মারা যায় বলে তাদের বিশ্বাস ছিল । তাই সাপ ছিল আরোগ্যের প্রতীক । সাথে সাপের খোলস বা চামড়া কিছুদিন পর পর পরিবর্তন হয় । সাপের এমন প্রক্রিয়াটিকে তারা ভাবতো শরীর অসুস্থ হয়ে পুনরায় সুস্থ হয়ে ওঠার মতো । শরীরের পুনর্জন্ম হওয়া । তাই ক্রমশ সাপ হয়ে উঠলো যেখানে চিকিৎসা নেয়া হয় এবং যারা চিকিৎসা দেয়, তাদের প্রতীক ।

খ্রিষ্ট পূর্ব ৩০০ সালের সময় থেকে এটি জনপ্রিয় সিম্বল হয়ে উঠলো চিকিৎসকদের । শুরুতে সাপ ছিল প্রতীক । ধীরে ধীরে তার সাথে যুক্ত হলো একটি লাঠি । লাঠি কেন এলো !

লাঠির ব্যাখ্যাটিও সাপের মতো । লাঠি হলো শরীর যখন অসহায় হয়ে যায়, অসুস্থ হয়ে যায়, একা চলতে পারে না, তখন তার একটি লাঠির দরকার হয় । শরীর অসুস্থ হলে শরীরকে ঠিক করতে ভরসার প্রতীক হিসাবে আসে ডাক্তার । এই লাঠি ডাক্তারদের প্রতীক, যে তার শরীরকে ঠিক করে দেয়ার ব্যবস্থা করে ।

এমন করে সাপ ওষুধের প্রতীক এবং লাঠি ডাক্তারদের প্রতীক হয়ে একটি কম্বাইন্ড প্রতীক লাঠির চারপাশে একটি সাপ জনপ্রিয় হয়ে উঠলো খ্রিষ্ট পরবর্তী সময়ে গ্রীক এবং রোমানদের মাঝে । রোমানরা যখন পৃথিবীর বিভিন্ন অঞ্চল দখল করা শুরু করলো, সাথে প্রতীকটিও ইউরোপ সহ পৃথিবীর অনেক অঞ্চলে ছড়িয়ে পড়লো ।

বর্তমানে এই Rod of Asclepius বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে পৃথিবীর বেশিরভাগ স্বাস্থ্য সম্পর্কিত জায়গায় ব্যবহার করা হয় ।

Opurbo Chowdhury

© অপূর্ব চৌধুরী । চিকিৎসক, কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক । জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড । গ্রন্থ ৮ । উল্লেখযোগ্য বই : অনুকথা, জীবন গদ্য, ভাইরাস ও শরীর । Mahbubur (আলাপ) ১৫:২১, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]