MS Sakib সংগ্রহশালা ২০২১ (জানুয়ারি–জুন)

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


উইকিপিডিয়া এশীয় মাস ২০২০

সুপ্রিয়
MS Sakib
উইকিপিডিয়া এশীয় মাস প্রতিযোগিতায়
অংশ নিয়ে ৫টি নিবন্ধ লেখায়
আপনাকে এই

দেওয়া হল।

শুভেচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০৫, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান, আপনাকে অসংখ্য ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৩:৪৩, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি), ≈ MS Sakib  «আলাপ» ০৩:৪৩, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

শ্রীলঙ্কা লাইট ইনফ্যান্ট্রি

@MS Sakib:, @সাকিব ভাই, শ্রীলঙ্কা লাইট ইনফ্যান্ট্রি নিবন্ধটির তথ্যছকে চিত্র প্রয়োজন, আপলোড করে দাও। (বিশাল খান) সাব্বির ফয়সাল (আলাপ) ১৫:৩৬, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বানান সংশোধন

ভাই, বাংলা শেখার জন্যে ‘প্রমিত বাংলা বানানের নিয়ম’ বই পড়ুন। না-জেনে অযথা কারও সংশোধিত নিবন্ধকে প্রত্যাখ্যান করবেন না। ~ খান সাহেব আলাপ ১৮:৩৮, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@নাজিম খান: কোন নিবন্ধে এমনটা হয়েছে, অনুগ্রহ করে বলুন। ≈ MS Sakib  «আলাপ» ০৩:৪১, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikipedia Asian Month 2020 Postcard

Wikipedia Asian Month 2020
Wikipedia Asian Month 2020

Dear Participants, Jury members and Organizers,

Congratulations!

It's Wikipedia Asian Month's honor to have you all participated in Wikipedia Asian Month 2020, the sixth Wikipedia Asian Month. Your achievements were fabulous, and all the articles you created make the world can know more about Asia in different languages! Here we, the Wikipedia Asian Month International team, would like to say thank you for your contribution also cheer for you that you are eligible for the postcard of Wikipedia Asian Month 2020. Please kindly fill the form, let the postcard can send to you asap!

  • This form will be closed at February 15.
  • For tracking the progress of postcard delivery, please check this page.

Cheers!

Thank you and best regards,

Wikipedia Asian Month International Team, 2021.01

বিজয়বাহু পদাতিক রেজিমেন্ট

@MS Sakib:, @সাকিব ভাই, বিজয়বাহু পদাতিক রেজিমেন্ট নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দাও, Vijayabahu Infantry Regiment হচ্ছে নিবন্ধটির ইংরেজি সংস্করণ। (বিশাল খান) ফয়সাল ফজলু (আলাপ) ০৪:১৭, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ফয়সাল ফজলু, আপলোড করা হয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ০৫:২০, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@MS Sakib:, ধন্যবাদ; কিন্তু একটা জিনিশ যে, নিবন্ধটির ইংরেজি সংস্করণে রেজিমেন্টটির চিত্র নেই। তুমি চাইলে ইংরেজি নিবন্ধটিতেও অ-মুক্ত চিত্র আপলোড করতে পারো (রেজিমেন্টের ব্যাজ)। ফয়সাল সায়েম (আলাপ) ০৫:৪৯, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

জাফনা বিশ্ববিদ্যালয়ের লোগো

@MS Sakib:, @সাকিব ভাই, জাফনা বিশ্ববিদ্যালয়ের লোগো আপলোড করে দাও (তথ্যছকে)। ফয়সাল সায়েম (আলাপ) ০৫:২৭, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ফয়সাল সায়েম, আপলোড করা হয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ০৫:৩৫, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

মাদ্রাজ বিশ্ববিদ্যালয়

@MS Sakib:, @সাকিব ভাই, মাদ্রাজ বিশ্ববিদ্যালয় নিবন্ধটির ধ্বংসপ্রবণ সম্পাদনা বাতিল করে দাও। ফয়সাল সায়েম (আলাপ) ০৫:৫৬, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ফয়সাল সায়েম, ধ্বংসপ্রবণ সম্পাদনা বাতিল করে চিত্র আপলোড করা হয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ০৬:২১, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

শ্রীলঙ্কার সেনাপ্রধান

@MS Sakib:, @সাকিব ভাই, শ্রীলঙ্কার সেনাপ্রধান নিবন্ধটিতে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা উইকি সংযোগ করে দাও। খোরশেদ সবুজ (আলাপ) ০৪:৩২, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikipedia Asian Month 2020 Postcard

Wikipedia Asian Month 2020
Wikipedia Asian Month 2020

Dear Participants and Organizers,

Kindly remind you that we only collect the information for Wikipedia Asian Month postcard 15/02/2021 UTC 23:59. If you haven't filled the Google form, please fill it asap. If you already completed the form, please stay tun, wait for the postcard and tracking emails.

Cheers!

Thank you and best regards,

Wikipedia Asian Month International Team, 2021.01

পর্যালোচনা পদক
• উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ •

সুপ্রিয় MS Sakib,
উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষে অংশ নিয়ে নিবন্ধ পর্যালোচনায় উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। উইকিপিডিয়ায় আপনার অগ্রযাত্রা শুভ হোক, এই কামনায় - আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৫, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আপনাকেও অসংখ্য ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৩:০১, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ফন্টফেস

@MS Sakib: সাকিব ভাই, বাংলায় কি কি ফন্টফেস আছে? • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১২:২১, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সাকিব ভাই

@MS Sakib:, @সাকিব ভাই, Ekti Khuner Svapna নিবন্ধটির প্রথম বাক্যতে 'Humayun Azad' শব্দটির আগে 'Bangladeshi author' লিখে দাও, যেহেতু নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়ার তাই হুমায়ুন আজাদের জাতীয়তা আলাদাভাবে উল্লেখ করে দেওয়া উচিৎ। নার্গিস ম. (আলাপ) ১৩:২০, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি) @নার্গিস ম.:  করা হয়েছে. তবে প্রশ্ন হচ্ছে ইংরেজি বানানটা কি ঠিক আছে? আমি যতদূর জানি "Swapna" হবে। ≈ MS Sakib  «আলাপ» ১৩:৩২, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@MS Sakib:, আমি বানানটি সম্পর্কে নিশ্চিত নই, তুমি যদি মনে করো swapna সঠিক তাহলে নাম পরিবর্তন করে দিতে পারো; আর হ্যাঁ কুউ পুলক ভাই সম্পাদনাটি করে দিয়েছিলেন অর্থাৎ আমি তোমার কাছে যেটি চেয়েছিলাম শুরুতে সেই জিনিসটি ('Bangladeshi author' লিখে দেওয়ার বিষয়টি)। নার্গিস ম. (আলাপ) ১৪:০৩, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) এবং আরেকটি বিষয়

@MS Sakib:, @সাকিব ভাই, বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) পাতাটির আন্তঃভাষা সংযোগ করে দেওয়া সহ নিবন্ধটিতে চিত্র আপলোড করে দাও, এটি হচ্ছে নিবন্ধটির ইংরেজি সংস্করন; আর কালকে ব্রা সাইজ নিবন্ধটিকে 'বক্ষবন্ধনী পরিমাপ' নামে পুনঃশিরোনামায়িত করার অনুরোধ করেছিলাম। নয়ন ম. (আলাপ) ১৪:০২, ২৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বিশেষ এডিটাথন পদক

বিশেষ এডিটাথন পদক
প্রিয় MS Sakib,
২০২০ সালে অনুষ্ঠিত বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। এডিটাথনে আপনার জমাদানকৃত অন্তত একটি নিবন্ধ গৃহীত হয়েছে। শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করে এডিটাথনের পাশাপাশি সার্বিকভাবে বাংলা উইকিপিডিয়ায়কে সমৃদ্ধ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন।
আয়োজক দলের পক্ষে,
তানভির রহমানঅংকন ঘোষ দস্তিদার, ১৮:০১, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ANKAN এবং Wikitanvir: আপনাদের অসংখ্য ধন্যবাদ। শীর্ষ ৩ জনকে এডিটাথনের পাতায় উল্লেখকৃত পুরস্কার কবে নাগাদ দেওয়া হতে পারে? ≈ MS Sakib  «আলাপ» ০৬:০৩, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@MS Sakib: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। এই দেরির জন্য আমরা সত্যিই দুঃখিত। আমাদের ইচ্ছা ছিল একটা আয়োজনের মাধ্যমে পুরস্কার তুলে দেয়ার তবে বর্তমান অবস্থাসাপেক্ষে আমরা এ সংক্রান্ত প্রয়োজনীয় অফ-উইকি কাজ সম্পন্ন করতে পারছি না। এক্ষেত্রে আমরা বিকল্প নিয়ে ভাবছি এবং আরো বেশি দেরির আগেই কাজটি সম্পন্ন করার জন্য আমরা চেষ্টা করব। — অংকন (আলাপ) ১৮:৪২, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত কস্তাসিয়েল্লা কুরোশিমাই নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ১৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

-- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেকদিন অনলাইনে না থাকায় আপনার বার্তার তড়িৎ উত্তর দিতে পারিনি। কোন লিংকে আমি "আজাকি"টি দেখতে পারব? ≈ MS Sakib  «আলাপ» ০৯:২২, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
টেমপ্লেট:আপনি জানেন কি/১৪ ফেব্রুয়ারি ২০২১ (পরে ভুক্তি সেটে সরিয়ে নিব)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৮, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ

@MS Sakib:, @সাকিব ভাই, মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ নিবন্ধটির ইংরেজি সংস্করণের তথ্যছকে চিত্র আপলোড করে দাও; বাংলা উইকিতে নাহিয়ান ভাইয়ের আপলোড করা চিত্র রয়েছে। (বিশাল খান) মাহিন মাহবুব (আলাপ) ০৮:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা করুন

আমি একটি নিবন্ধ সম্পাদনা করেছি , দয়া করে পর্যালোচনা করুন ।

নিবন্ধের নামঃ নারিকেল

ধন্যবাদ ।--Hasnat Tasnim (আলাপ) ১২:০৬, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

আমার নিবন্ধ গৃহীত হয়েছে কী না , কীভাবে বুঝব ?

আমার নিবন্ধ নারিকেল দয়া করে পর্যালোচনা করবেন। ধন্যবাদ --Hasnat Tasnim (আলাপ) ১২:১১, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: আপনার প্রশ্নের উত্তর দিতে দেরি হওয়ায় দুঃখিত। নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করায় আপনাকে ধন্যবাদ। তবে শুরুতেই আপনাকে প্রতিযোগিতার পৃষ্ঠাটি (উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১) সম্পূর্ণ ভাবে পড়ার অনুরোধ করছি। এখানে বলা আছে কোন নিবন্ধ সম্পূর্ণ অনুবাদ করতে হবে, অসম্পূর্ণ-অর্ধ অনুবাদ গ্রহণযোগ্য হবে না। কিন্তু আপনি অল্প কয়েকটি অনুচ্ছেদ অনুবাদ করেছেন। প্রতিযোগিতার নীতিমালা অনুযায়ী সম্পূর্ণ নিবন্ধ অনুবাদ করে জমা দেওয়া হলেই কেবল নিবন্ধটি গৃহীত হবে; অন্যথায় বাতিল হবে। (পুরো নিবন্ধ অনুবাদ শেষ করে এখানে আমাকে জানালে, আপনাকে জমাদান পদ্ধতি শিখিয়ে দিব এবং নিবন্ধটি পর্যালোচনা করব)। আপনার উইকিযাত্রা শুভ হোক। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৪:০৯, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

ছবি আপলোড পদ্ধতি

এ.সি. লাহা ইস্কুল নিয়ে Abdullah Al Bayjid-এর প্রশ্ন (০৬:৫০, ৫ মার্চ ২০২১)

ছবি কীভাবে দেব? --Abdullah Al Bayjid (আলাপ) ০৬:৫০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:টিউটোরিয়াল (উৎস নির্দেশ) নিয়ে Hasnat Tasnim-এর প্রশ্ন (১৩:৪৩, ৫ মার্চ ২০২১)

আসসালামুআলাইকুম

উইকিপিডিয়াতে ছক ও ছবি কীভাবে যোগ করে ? --Hasnat Tasnim (আলাপ) ১৩:৪৩, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Abdullah Al Bayjid এবং Hasnat Tasnim: বাংলা উইকিপিডিয়ায় আপনাদের দুজনকেই স্বাগত! ছবি আপলোডের ক্ষেত্রে সবার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে, তা হল ছবির কপিরাইট। আপনি যেই ছবিটি আপলোড করতে চান, তা কি আপনার তোলা? যদি আপনার তোলা কিংবা আপনার তৈরি হয়, তাহলে নিশ্চিন্তে নিচে দেওয়া পদ্ধতিতে আপলোড করতে পারবেন। আর ছবিটি যদি আপনার তোলা/তৈরি না হয় তাহলে তা উইকিপিডিয়ায় আপলোড করলে কপিরাইট লঙ্ঘন হতে পারে। তবে, মৃত ব্যক্তির ক্ষেত্রে যদি কোন কপিরাইট মুক্ত ছবি না থাকে অথবা কোন বই, ম্যাগাজিন, অ্যালবাম ইত্যাদির প্রচ্ছদ; চলচ্চিত্র, ওয়েব সিরিজ, ধারাবাহিক ইত্যাদির পোস্টার এবং কোন প্রতিষ্ঠান, সংস্থা, পন্য ইত্যাদির লোগো আপনার তোলা না হলেও আপলোড দিতে পারবেন। এক্ষেত্রে প্রথম ও প্রধান শর্ত হলো যেই ছবি আপলোড দিবেন, সেটা সম্পর্কিত নিবন্ধ যেন আগেই তৈরি থাকে৷

এবার আপলোড পদ্ধতি:

  1. আপনি যে ছবিটি আপলোড করতে চলেছেন তা উন্মুক্ত বা নিজের তোলা হলে দয়া করে উইকিমিডিয়া কমন্সে উইকিপিডিয়ার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ছবিটিকে সেখানে আপলোড করুন
  2. উপরে বলা শর্তের মধ্যে পড়ে এমন কোন অ-মুক্ত ছবি বাংলা উইকিপিডিয়ায় আপলোড দিতে হলে উইকিপিডিয়া:আপলোড পাতায় যান। সেখানে বিভিন্ন লিংক আছে (যেমন, পোস্টার, স্ক্রিনশট, লোগো)। আপনার ছবিটি যে ধরনের, আপনি সেই লিংকে প্রবেশ করে নিচে থাকা ফরমটি পুরন করে ছবি আপলোড করবেন।
  3. উপরিউক্ত পদ্ধতিতে নির্দিষ্ট লিংকে গিয়ে আপলোড করায় কোন সমস্যা হলে উইকিপিডিয়া:আপলোড পাতার একদম নিচে থাকা "আপলোড ফরমে চলে আসুন।" এর নীল আপলোড ফরমে নীল লিংকে ঢুকে নিচে থাকা ফরমটি পুরন করে ছবি আপলোড করবেন।

উপরিউক্ত ধাপগুলো বুঝতে না পারলে এই দুইটি ভিডিও ([১], [২]) থেকে সাহায্য নিতে পারেন। ধন্যবাদ।≈ MS Sakib  «আলাপ» ১৩:৩৯, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

Bishworup Goswami-এর প্রশ্ন (০৫:৪২, ৬ মার্চ ২০২১)

আমি আমার নাম যোগ করতে পারছি না প্রবন্ধের পাশে।কিভাবে করব? --Bishworup Goswami (আলাপ) ০৫:৪২, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Bishworup Goswami: আপনি কোথায় নাম যোগ করার কথা বলছেন তা পরিষ্কার ভাবে বললে ভালো হতো। কোন নিবন্ধে সম্পাদনা করলে সেই নিবন্ধের ইতিহাসে আপনার নাম স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে। অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতার অংশগ্রহণকারীর তালিকায় আপনার নাম যুক্ত হয়েছে। আপনি কি উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকায় নিবন্ধের নামের পাশে "কাজ করছেন"-এ নাম যুক্ত করতে চাচ্ছেন?
তাহলে আপনি যে ধরণের নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেই অনুচ্ছেদের (যেমন: দেশ ও শহর, জীবনী, সাম্প্রতিক ইত্যাদি) পাশের কলম আইকন অথবা সম্পাদনা লিখার উপর ক্লিক করে সম্পাদনা শুরু করুন। তারপর যেই নিবন্ধ নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেই নিবন্ধের ইংরেজি নামের পরে থাকা || (দুটো খাড়া দাগের) পর আপনি ~~~ যুক্ত করে সম্পাদনা শেষ করবেন। যেমন "জীবনী" অনুচ্ছেদের আন ফ্রাংক নিবন্ধের ক্ষেত্রে | ১৫ || [[আন ফ্রাংক]] || [[:en:Anne Frank|Anne Frank]] ||~~~ লিখবেন। এভাবেই আপনার নাম যুক্ত হবে। তারপর সেই নিবন্ধ নিয়ে কাজ শুরু করুন। ≈ MS Sakib  «আলাপ» ২৩:৫৮, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

সংগ্রহশালা

আলোচনা স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় নিতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা ব্যবহার করতে পার। — আফতাবুজ্জামান (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Hasnat Tasnim-এর প্রশ্ন (১৩:১০, ৬ মার্চ ২০২১)

আমার নারিকেল প্রবন্ধটি অনুবাদ শেষ হয়েছে। পর্যালোচনা করুন ।

ধন্যবাদ। --Hasnat Tasnim (আলাপ) ১৩:১০, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: অনুগ্রহপূর্বক উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ পাতার মাঝামাঝি স্থানে থাকা আপনার মানোন্নয়নকৃত নিবন্ধটি জমা দিন বাটনে ক্লিক করে # [[নারিকেল]] -- ~~~~ লিখে সম্পাদনা সংরক্ষণ করুন। তাহলেই তা জমা হয়ে যাবে। তারপর আমি অথবা অন্য কোন কোন একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান কর্তৃক নিবন্ধটি পর্যালোচনা করা হবে। ≈ MS Sakib  «আলাপ» ০৩:৫৫, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

সংগ্রহশালা তৈরিতে সাহায্যের প্রস্তাব

প্রিয় সাকিব ভাই, আশা করি ভালই আছেন। আপনি সম্ভবত জেনে থাকবেন যে আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনার জন্য আমার তৈরি স্ক্রিপ্টটি প্রায় এক বছর ধরে বিভিন্ন আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনা করছে। তাই যদি আপনি আপনার আলাপ পাতার পুরনো বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তরিত করতে চান, তবে আপনার আলাপ পাতার (এই পাতাটিতেই) সবার উপরে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা|max-day=7|current-index=1}} যুক্ত করুন। টেমপ্লেটটির অন্যান্য সেটিং সম্পর্কে জানতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা/নথি দেখুন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৮:০৪, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি একটি পাতা অনুবাদ করতে চাই যা তালিকায় নেই।এখন এ ব্যাপারে কি করতে পারি? --অর্ণব দেবনাথ (আলাপ) ২০:৫৭, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@অর্ণব দেবনাথ: নিবন্ধ প্রতিযোগিতার ক্ষেত্রে অনুগ্রহ পূর্বক তালিকায় থাকা নিবন্ধ গুলোই অনুবাদ করুন। আর প্রতিযোগিতার বাইরে আপনি যেকোনো নিবন্ধ নিয়ে কাজ করতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ২৩:৫৯, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

Hasnat Tasnim-এর প্রশ্ন (১৬:৪৯, ৯ মার্চ ২০২১)

আসসালামু আলাইকুম। ভাইয়া,আমি ইংরেজী টেম্পলেট থেকে বাংলা কীভাবে করব,যদি বাংলা উইকিমিডিয়া কমন্স এ ওই টেম্পলেট না থাকে? --Hasnat Tasnim (আলাপ) ১৬:৪৯, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

আসসালামুয়ালাইকুম । আমি যে নিবন্ধ নিয়ে কাজ করছি, সেটি নিয়ে যদি বাংলা উইকিপিডিয়ায় অতিরিক্ত তথ্য থাকে, তাহলে আমি কী ইংরেজীর পরিবর্তে বাংলা তথ্য সমূহ রাখতে পারব? --Hasnat Tasnim (আলাপ) ১১:২৬, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: ওয়ালাইকুম আসসালাম। অবশ্যই পারবেন। তবে চলমান প্রতিযোগিতার ক্ষেত্রে ইংরেজি উইকিপিডিয়ার কোন তথ্য যেন বাদ না যায়। ≈ MS Sakib  «আলাপ» ১৩:৪২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

পূর্ব - পর্যালোচনার আবেদন

আসসালামুআলাইকুম। আমি অণু নামক নিবন্ধটি অনুবাদ করছি। এটি অনেক গুরুত্বপূর্ন বিষয় এবং আমি আমার সাধ্যমত এর মান উন্নয়ন করব।কিন্তু কিছু শব্দের বাংলা অনুবাদ এবং অর্থ খুঁজে না পাওয়ায় আমার কিছু সমস্যা হচ্ছে। আপনি সময় পেলেই এই নিবন্ধটিতে যাবেন এবং এরকম ত্রুটিপূর্ণ শব্দ পেলে তা অপসারণ করে গ্রহণযোগ্য অর্থ প্রতিস্থাপন করবেন,এই আমার প্রত্যাশা। ধন্যবাদ আপনাকে। নিবন্ধঃঅণু— Hasnat Tasnim (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Hasnat Tasnim: অণু নিবন্ধটির মানোন্নয়নে আগ্রহ প্রকাশ করায় আপনাকে ধন্যবাদ। আপনি যেসব শব্দের বাংলা অনুবাদ ও অর্থ আপনি খুঁজে পাচ্ছেন না, সেগুলোর ক্ষেত্রে আপাতত ইংরেজি শব্দই ব্যবহার করুন। তারপর আমি সহ যেকোন অভিজ্ঞ উইকিপিডিয়ানের আলাপ পাতায় সেগুলোর অর্থ (সবগুলো একসাথে) জিজ্ঞেস করতে পারেন। এছাড়াও উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ পাতায় জিজ্ঞেস করতে পারবেন।
আর অনুগ্রহ পূর্বক যেকোন বার্তা-মন্তব্যের শেষে ~~~~ লিখবেন। এতে স্বয়ংক্রিয় ভাবে স্বাক্ষর যোগ হয়ে যাবে। ≈ MS Sakib  «আলাপ» ১৪:২৮, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

ফারজানা আক্তার ইষা-এর প্রশ্ন (০৮:৫৩, ১৬ মার্চ ২০২১)

আমি ফারজানা আক্তার ইষা। আমার প্রশ্ন হচ্ছে- আমি কিভাবে অনুবাদ করা শুরু করবো।? আর যেই পৃষ্ঠাটি অনুবাদ করতে হবে, তা কোথায় পাবো? --ফারজানা আক্তার ইষা (আলাপ) ০৮:৫৩, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@ফারজানা আক্তার ইষা: সুধী! আপনি বিভিন্ন পদ্ধতিতে অনুবাদ করে নিবন্ধে তথ্য যোগ করতে পারবেন।
  • আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হন,
তাহলে এখানে যান। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
অথবা, আপনার ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যা নিয়ে কাজ করতে চান) ও অপর ট্যাবে ইংরেজি নিবন্ধ খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে তথ্য যোগ করুন। ও হ্যাঁ, তথ্য যোগ করতে সম্পাদনা করতে [সম্পাদনা] লেখায় ক্লিক করুন।
  • আর যদি মোবাইল ব্যবহারকারী হন: তহলে প্রথমে ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যেটি নিয়ে কাজ করতে চান) খুলুন। এবার কলম আইকনে ক্লিক করুন। অপর ট্যাবে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটি খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে লেখা অনুবাদ করে যোগ করুন।
অথবা, পুরো ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে এনে আপনার খেলাঘরে যোগ করুন। (যোগ করতে কলম আইকনে ক্লিক করুন) এবার খেলাঘরে ইংরেজি লাইনগুলি অনুবাদ করুন। কাজ শেষ হলে, বাংলা লেখাগুলি সংশ্লিষ্ট বাংলা নিবন্ধে যোগ করুন। :অথবা, আপনার ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করুন। তারপর এখানে যান এবং নতুন অনুবাদ লেখায় ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
(এই পদ্ধতিটি ছোট স্ক্রিনের ফোনে ঝামেলাপূর্ণ হতে পারে, তবে বড় স্ক্রিনের ফোনে অনায়াসে করা যাবে।) না বুঝলে এখানে প্রশ্ন করুন। আর বর্তমানে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ চলছে যা ৩১ মার্চ পর্যন্ত চলবে এখানে অংশগ্রহণ করে নিবন্ধের মানোন্নয়ন করতে পারেন অংশগ্রহণ করতে এখানে যান। এখানে আপনার অনুবাদ করার জন্য একটি তালিকা পাবেন। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ১১:৩০, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

অর্পণ রায়চৌধুরী-এর প্রশ্ন (১২:২২, ১৬ মার্চ ২০২১)

আমি আজ এখানে সবে মাত্র যোগ দিয়েছি। "ভারতে নারীবাদ" নিয়ে নিবন্ধ লিখতে চাই। কবে জমা করতে হবে ? ওখানে 'প্রকাশিত' এর জায়গায় কী লিখতে হতো বুঝতে পরিনি। একটু জানাবেন। --অর্পণ রায়চৌধুরী (আলাপ) ১২:২২, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@অর্পণ রায়চৌধুরী: নিবন্ধ প্রতিযোগিতার অংশ হিসেবে আপনি এই মাসের যেকোন সময়, অর্থাৎ ৩১ তারিখের মধ্যে আপনি নিবন্ধের কাজ শেষ করে জমা করতে পারবেন। নিবন্ধ জমা দিতে আপনি প্রতিযোগিতার পাতার মাঝামাঝি স্থানে থাকা আপনার মানোন্নয়নকৃত নিবন্ধটি জমা দিন বাটনে ক্লিক করে সেখানে লেখা পদ্ধতি অনুসারে নিবন্ধ জমা দিতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ১৪:৩৩, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত অ্যাডেন নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় MS Sakib,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত অ্যাডেন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — য়াহিয়া (আলাপঅবদান) - ১৬:৫৭, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতার নিবন্ধটি কিভাবে জমা দিব কাইন্ডলি জানাবেন --Mayesha sadia islam (আলাপ) ১৫:৩৮, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@Mayesha sadia islam: নিবন্ধ জমা দিতে আপনি প্রতিযোগিতার পাতার মাঝামাঝি স্থানে থাকা আপনার মানোন্নয়নকৃত নিবন্ধটি জমা দিন বাটনে ক্লিক করে সেখানে লেখা পদ্ধতি অনুসারে নিবন্ধ জমা দিতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ১৬:০২, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যবহারিক বানান

এটা একটা স্পর্শকাতর বানান। অসংখ্য নিবন্ধে ব্যবহারিক ব্যবহার করা হয়েছে। এটা আপাতত থাকুক। -- অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩১, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Zaheen: আচ্ছা। আপাতত বাকিগুলো স্থানান্তর করবনা। তবে এটা স্পর্শকাতর বানান কেন হলো তা বুঝতে পারলাম না। প্রথম স্বরধ্বনি "অ", এমন কোন বাংলা শব্দের শেষে ইক প্রত্যয় যুক্ত হলে প্রত্যয়ের বৃদ্ধির নিয়মানুসারে অ-এর বদলে আ বসে। ব্যবহার শব্দের ক্ষেত্রেও প্রথম স্বরধ্বনি "অ" (ব+য++ব+হ+আ+র)। এর সাথে ইক প্রত্যয় যুক্ত হওয়ায় বানানটা হবে ব্যাবহারিক (ব+য++ব+হ+আ+র+ইক) হবে। ধন্যবাদ। -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:৪৪, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
@MS Sakib আমাদের এমন বানান মেনে নিতে কষ্ট কেন হয় জানেন। আমরা হয়ত একটু বয়স্ক। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:৫১, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি একটু ঘুরে দেখলাম। বহু যুগ ধরে স্বাভাবিকভাবে বেশী প্রচলিত বানান "ব্যবহারিক"কে অভিধান থেকে কোনও কথাবার্তা না বলে সম্পূর্ণ উঠিয়ে দিয়ে "ব্যাবহারিক" জোর করে প্রমিত করা হয়েছে বলে মনে হচ্ছে। এটা তো আরেক "শ্রেণী" বনাম "শ্রেণি" জাতীয় সমস্যা। ভাষা নিয়ে একটু বেশী বেশী খেলাধুলা হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৯, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Zaheen জনাব, এটা আসলেই দুঃখজনক। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:৪৪, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
@Zaheen: আমি বিতর্কে যাচ্ছিনা। তবে, এই বানানটি শ্রেণী/শ্রেণির মতো নয়। "ব্যবহারিক" বানানটি দীর্ঘকাল ধরে প্রচলিত ভুল। কারণ একই নিয়মের অধীনেই অর্থ→আর্থিক, বর্ষ→বার্ষিক, সংস্কৃতি→সাংস্কৃতিক, অঙ্গ→আঙ্গিক, অনুষঙ্গ→আনুষঙ্গিক, পরস্পর→পারস্পরিক ইত্যাদি অতিপরিচিত শব্দ গঠিত হয়েছে। ব্য আর ব্যা এর উচ্চারণের অভিন্নতার কারণে ভুলভাবে ব্যবহারিক বানানটি ব্যবহার হয়ে আসছিল। তাই বানানে সমতা ও শুদ্ধতা রক্ষার্থে শুধু "ব্যাবহারিক" বানানটিকেই প্রমিত ঘোষণা করা হয়। ≈ MS Sakib  «আলাপ» ১৭:৫৪, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
না, এভাবে ভাষা কম্পিউটার প্রোগ্রামিং ভাষা বা গণিতের মতো কাজ করে না। বাংলা ভাষার তৎসম শব্দগুলি সংস্কৃত ভাষার সরাসরি সাবসেট নয়, বাংলা ভাষার বিবর্তনের নিজস্ব সমাজতত্ত্ব আছে, সংস্কৃত থেকে বাংলায় শব্দ নেবার নিজস্ব ধারা আছে। এটা ঠিক যে সংস্কৃত শব্দ গঠনের নিয়ম যদি আমরা হুবহু অনুসরণ করতাম, তাহলে "ব্যাবহারিক" হওয়াই ঠিক ছিল। যেটা হিন্দিতে করা হয়েছে। কিন্তু বাংলার নিজস্ব লেখক সম্প্রদায় আছে, তাদের লেখালেখির ও বানানের পছন্দ-অপছন্দের একটা স্বাভাবিক ধারা বা বিবর্তন আছে, যাতে খুবই স্বাভাবিকভাবে তথাকথিত "ভুল" হওয়া সত্ত্বেও বহু দশক এমনকি এক শতাব্দীরও বেশী সময় ধরে "ব্যবহারিক" বানানটির প্রচলন হয়েছে। এটা খুবই সংকীর্ণ গাণিতিক দৃষ্টিকোণ থেকে দেখলে ভুল, কিন্তু ভাষার বিবর্তনের সামগ্রিক দিক থেকে কোনও ভুল নয়। কেননা বাংলা একটা স্বতন্ত্র, স্বাধীন ভাষা, বাংলা সংস্কৃত ভাষার ১০০% সাবসেট নয়। সংস্কৃতের প্রতিটি নিয়ম মাথা পেতে অক্ষরে অক্ষরে পালন করার কোনও আজ্ঞা নিয়ে বাংলা ভাষার জন্ম হয়নি। আমাদেরকে বাংলা ভাষার এইসব "নিপাতনে সিদ্ধ" নিয়মগুলিকে সম্মান করতে হবে, কেননা এগুলি বাংলা ভাষার স্বকীয়, স্বতন্ত্র, একান্তই নিজস্ব বিবর্তনের সাক্ষ্য বহন করছে। এইসব আপাত "ভুল"-গুলির মাধ্যমেই বাংলা সংস্কৃত থেকে, এমনকি সংস্কৃতের খুব কাছের হিন্দি ভাষা থেকেও স্বতন্ত্র। যারা বাংলা ভাষার এই ঐতিহ্য, ভাষার স্বাভাবিক বিবর্তনের এই সমাজতত্ত্বকে এক ধাক্কায় কোনও ব্যাখ্যা না দিয়ে ছুঁড়ে ফেলে গাণিতিকভাবে অন্ধের মতো সংস্কৃতকে অনুসরণ করতে চাচ্ছেন, তারাই আমার মতে ভুল করছেন। তারা পর্দার আড়ালে বাংলা ভাষার শত বছরের লেখক সম্প্রদায়ের ঐকমত্যের উপরে থুতু ফেলে উপর থেকে চাপিয়ে দিয়ে ভাষার বিবর্তন ঘটাতে চাচ্ছেন। ব্রিটিশ ইংরেজিতে Colour লেখা হয়, কিন্তু মার্কিন ইংরেজিতে Color লেখা হয়। এটাই মার্কিন ইংরেজির স্বাতন্ত্র্য। এইসব আপাত ত্রুটিপূর্ণ শব্দগুলি বাংলা ভাষার স্বাতন্ত্র্য ও সার্বভৌমত্বের একেকটি প্রতীক। এখন যেটা হচ্ছে, আমার কাছে কেন জানি মনে হচ্ছে যে সেটা হল এক ধরনের সংস্কৃত-ভিত্তিক মৌলবাদী (মানে মূলে ফেরত যাওয়ার) অপচেষ্টা, যেখানে বাংলা আর হিন্দির মধ্যে কোনও পার্থক্য থাকবে না। এটা হল বাঙালিকে চিরাচরিত বহুযুগ ধরে বলা "খোদা হাফেজ" ভুলিয়ে জোর করে "আল্লাহ হাফেজ" বলানো আর "নামাজ-রোজা" ভুলিয়ে "সালাত-সিয়াম" বানানোর যে নব্য আরবপন্থী মৌলবাদী প্রচেষ্টা, খানিকটা তার মতো, কিন্তু এটা তার চেয়েও খারাপ, কেননা মৌলভী-মাওলানাদের কোনও অ্যাকাডেমি নেই। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:২১, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
আমার উপরের কথাগুলি একটু আক্রমণাত্মক শোনাতে পারে, কিংবা "অপচেষ্টা", "খারাপ", "ভুল", "মৌলবাদী" জাতীয় শব্দগুলি খানিকটা আবেগনির্ভর নেতিবাচক মূল্যায়ন প্রকাশ করতে পারে, কিন্তু এটা এই বিতর্কের একটি পক্ষের বা একটি প্রজন্মের ব্যক্তিগত অনুভূতির বহিঃপ্রকাশ হিসেবে নিতে অনুরোধ করছি। এর সাথে আপনাকে বা কাউকে কোনও ব্যক্তিগত আক্রমণের কুউদ্দেশ্য নেই। ভাষার প্রমিতকরণের সম্পূর্ণ বিরোধী আমি নই, বরং কিছু কিছু ক্ষেত্রে বানানের নৈরাজ্য দূরীকরণে এটির প্রয়োজন অনস্বীকার্য। যেমন বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণের ব্যাপারে এটি সহায়ক হতে পারে। কিন্তু শ্রেণী, ব্যবহারিক, এগুলির ব্যবহারে একাধিক বানানের কোনও নৈরাজ্য ছিল না। এগুলি খুবই স্থিতিশীল বানান ছিল। তবে স্থিতিশীল বানানের ক্ষেত্রেও "শুদ্ধতাবাদী" আন্দোলনের কারণে ভাষার বিবর্তন উপর-থেকে-নিচে বা নিচ-থেকে-উপরে উভয়ভাবেই ঘটে, দুটোরই ভুরি ভুরি উদাহরণ দেওয়া যাবে। ভাষার ও বানানের বিবর্তনের এই ব্যাপারটি সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে দেখলে আসলে বেশ আগ্রহজনক। --অর্ণব (আলাপ | অবদান) ০০:৩৪, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:রচনা সংশোধন নিয়ে রোহান চৌধুরী-এর প্রশ্ন (২২:০৪, ৫ এপ্রিল ২০২১)

আমি কিভাবে কাজটি শুরু করব --রোহান চৌধুরী (আলাপ) ২২:০৪, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আমি নিবন্ধন করব কিভাবে বুঝতে পারছি না?? --Joyonta Roy (আলাপ) ০৩:৫৯, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন নিবন্ধটির পটভূমি অংশ

@MS Sakib:, @সাকিব ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির ইংরেজি সংস্করণে বাংলা নিবন্ধটির মতো পটভূমি অংশ যোগ করে দাও এইভাবে

Setting

The novel, set in the 1960s, is about the love story of a young man in the Salimullah Muslim Hall (SM Hall) dormitory of Dhaka University; Humayun Azad, the author of the love story of an anonymous young man, has expressed it in a poetic style. The society of Bangladesh (then East Pakistan) at that time was very conservative. The male and female students of Dhaka University had to address them each other by using the honorable version of the 'you' pronoun. The protagonist of the novel, the main character, is seen talking to his classmate Sufia firstly in honorable manner addressing her the honorable version of 'you' pronoun, while another classmate Rahima, with whom the protagonist of the novel eats and drinks, also uses the honorable pronoun 'you' in each other's conversations, and the protagonist's friend Nizam also addresses Sufia 'you' in a honorable manner.

It is Humayun Azad's last novel, a short one-sided love story of a young man is believed to be inspired from Humayun Azad's small part of his own life. Humayun Azad did not give an exclusive interview on the novel. While ailing Humayun Azad was undergoing treatment in Thailand, a journalist from the Daily Bhorer Kagoj newspaper questioned him about his last essays.

The novel deals with the then Dhaka University dormitory Dhaka Hall (now Dr. Muhammad Shahidullah Hall) and Jinnah Hall (now Masterda Suryasen Hall), including the student organization NSF (National Students Federation) and the East Pakistan Students Union, which was abbreviated as EPSU (now Bangladesh Students Union). The novel also mentions the then Dhaka vehicle scooter (a kind of autorickshaw), the Urdu film actress of the 1960s Neelo, the then 'Gulistan' of Dhaka, the 'Naz' movie theater, the first Chinese restaurant in Dhaka 'Chou Chin Chou' and the sculpture of Novera Ahmed. মিজান মায়াজ (আলাপ) ০৭:৩৫, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@MS Sakib:, @সাকিব ভাই, এটি সাজিদ শরীফ ভাই করে দিয়েছেন। মিজান মায়াজ (আলাপ) ০৮:০২, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

কুকুর নিয়ে Md Shahriar Rahman Sayeed-এর প্রশ্ন (১২:৪৯, ৭ এপ্রিল ২০২১)

একটি মা কুকুর নবজাতক ছানাদের দুধ খাওয়াচ্ছে।

ছবি কীভাবে যোগ করবো? --Md Shahriar Rahman Sayeed (আলাপ) ১২:৪৯, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md Shahriar Rahman Sayeed: ধরুন আপনি ইংরেজি নিবন্ধে (en:Dog) থাকা File:Säugende Hündin.JPG ছবিটি যোগ করতে চান। তাহলে, আপনি যে অনুচ্ছেদে তা যোগ করতে চান, সেই অনুচ্ছেদে এভাবে লিখতে পারেন: [[File:Säugende Hündin.JPG|thumb|একটি মা কুকুর নবজাতক ছানাদের দুধ খাওয়াচ্ছে।]] । তাহলে চিত্রের মতো দেখাবে। ≈ MS Sakib  «আলাপ» ১৩:০৬, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

রা-এর প্রশ্ন (১০:১৮, ৮ এপ্রিল ২০২১)

নমস্কার । 'দুঃখ' নামক প্রবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করে আমি প্রবন্ধের পাতায় সম্পাদনা করেছি । মানোন্নয়নের জন্য জমা দেওয়ার অংশে তা লিখেও দিয়েছি । সেই অংশে আমার নাম দেখালেও, মূল তালিকায় (যেখানে সব অনূদিত এবং জমা দেওয়া প্রবন্ধের নাম ও তার সঙ্গে যুক্ত ব্যক্তির নাম আছে) নাম নেই । এরপর কী করণীয় ? --রা (আলাপ) ১০:১৮, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@রা: দুঃখিত। আপনার আগেই ব্যবহারকারী:Chiranjibchy নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করেছিলেন। কিন্তু আপনি আবার নতুন করে অনুবাদ করতে যেয়ে সব তথ্যসূত্র অপসারণ করে দিয়েছেন। তাই niবন্ধটা আপনি জমা দিতে পারবেন না। বরং অগ্রাধিকার ভিত্তিতে ব্যবহারকারী:Chiranjibchy জমা দিতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ১২:০৮, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
এখানে বলে রাখি, নতুনভাবে অনুবাদ করার একটাই কারণ - পূর্বের অনুবাদটি অনেকাংশেই একটি ব্যর্থ আক্ষরিক অনুবাদ । সাধারণ একটি নাম,'স্বাতী'কে 'সোয়াতি' লেখা হয়েছে । এরকম আরো বলতে শুরু করলে, ঠগ বাছতে গাঁ উজাড় হয়ে যাবে । তাই পূর্বকৃত অনুবাদকে কাটাছেঁড়া করা সম্ভব হয়নি । অগত্যা নতুনভাবে অনুবাদের দ্বারস্থ হতে হল । এবার এই নতুনভাবে অনুবাদ করার সময় তথ্যসূত্র কিভাবে যোগ করতে হয়, সেই বিষয়টি নিয়মাবলীতে কোথাও চিহ্নিত করা নেই । অগত্যা সেটা করাও সম্ভব হয়নি । মূল্যবান সময় ব্যবহার করে যথাযথ ভাবপূর্ণ এবং অপেক্ষাকৃত ভালো একটি অনুবাদকে 'তথ্যসূত্র যোগ না করা'-র মত তুচ্ছ কারণে গ্রহণ না করার জন্য অশেষ ধন্যবাদ । রা (আলাপ) ১৫:৩১, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
পুনশ্চ : ও হ্যাঁ, বাংলা ভাষায় 'যেয়ে' বলে কোনো শব্দ আছে বলে আমি জানি না । তবে হ্যাঁ, 'গিয়ে' বলে একটা কিছু আছে জানতাম । ধন্যবাদ । নমস্কার । রা (আলাপ) ১৫:৩৯, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@রা: অনুবাদ সংশোধন করায় অনেক ধন্যবাদ জানাচ্ছি। 'তথ্যসূত্র যোগ না করা'-র কারণে গ্রহণ করা হবে না, বিষয়টি তা নয়। এখনে সমস্যা হল: আপনার পূর্বে একজন জমা দিয়েছে। এখন আপনি নতুন করে অনুবাদ করে আবার জমা দিয়েছেন। কিন্তু নিবন্ধ প্রতি দুইজনকে তো পুরস্কার দেয়া যাবে না। ধরুন, দুঃখ নিবন্ধ আপনার নামে জমা করা হল ও গ্রহণ করা হল। এবার তৃতীয় আরেকজন এসে দুঃখ অনুবাদ করে আবার জমা দিল। এখন আপনার মতে আমাদের কি করা উচিত? আপনারটি বাতিল করে তৃতীয় আরেকজন যে জমা দিল তা গ্রহণ করা উচিত? নাকি আপনিও কষ্ট করে অনুবাদ করে যেহেতু আগে জমা দিয়েছেন তাই আপনার নামই বহাল রাখা উচিত? সমস্যাটি ধরতে পেরেছেন?
আপনি ক্রোমোজোম নিবন্ধ অনুবাদ করার জন্য নাম লিখিয়েছেন দেখেছি। আপনি এটা অনুবাদ করুন। আমি নিশ্চয়তা দিচ্ছি ক্রোমোজোম নিবন্ধ আপনার নামে গ্রহণ করা হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৭, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত হেলসিঙ্কি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় MS Sakib,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত হেলসিঙ্কি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― —শাকিল হোসেন আলাপ ১৬:২১, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

কাজাখস্তান নিবন্ধটির অনুবাদ সম্পন্ন

আমার কাজাখস্তান বিষয়টির অনুবাদ সম্পন্ন হয়েছে। Sajeda Islam (আলাপ) ১২:৪২, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Sajeda Islam: অনুবাদ সম্পন্ন করায় ধন্যবাদ। তবে, আপনার করা পুরোটা অনুবাদই যান্ত্রিক। অনুগ্রহ করে আগামীকালের মধ্যে নিবন্ধের বাক্যগুলো সহজ করে নিজের ভাষায় লিখে যান্ত্রিকতা দূর করুন। ≈ MS Sakib  «আলাপ» ১৩:৩৪, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নাসা

মানোন্নয়নকৃত নাসা নিবন্ধটি মূল্যায়ন করার জন্য ধন্যবাদ। এ সময়ে আমি বেশ ব্যস্ত সময় পার করছি।

তাই আপাতত সম্পূর্ণ নিবন্ধ অনুবাদ করা আমার পক্ষে সম্ভব নয়। তবে ভবিষ্যতে সময় পেলে অনুবাদ করার চেষ্টা করবো। Md. Abdul Ahad Khan (আলাপ) ১৬:১৯, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Hemontu Mahmud-এর প্রশ্ন (১০:০২, ১৬ এপ্রিল ২০২১)

আপনাকে আমার হৃদয়ের অন্ত:স্থল থেকে রইলো শুভেচ্ছা। Ms Sakib আশা করি ভালোই আছেন। আপনি যেহেতু আমার মেন্টর তাই আমি আপনার শিষ্য হিসেবে আপনার কাছ থেকে অনেক কিছুেই শিখার আকাঙ্খা পোষণ করছি। অবশ্য আপনি যদি আপনার মূল্যবান সময় ও পরামর্শ্ দিয়ে আমাকে সাহায্য করেন তাহলে অবশ্যই এটা সম্ভব। আর যেহেতু আমি এই ধরনের কাজে একেবারেই নতুন তাই আমি প্রথমেই জানতে চাচ্ছি যে কীভাবে আমি এই সাইটটাতে বিভিন্ন ধরনের নিবন্ধ তৈরি করব এবং নির্ভরযোগ্য তথ্য উপাত্ত যোগ করব। আশা করি আপনার মূল্যবান পরামশ্য পেশ করবেন। --Hemontu Mahmud (আলাপ) ১০:০২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Hemontu Mahmud: সুধী! বাংলা উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম! আপনি বিভিন্ন পদ্ধতিতে কোন নিবন্ধে তথ্য যোগ করতে পারবেন।
নিবন্ধ সম্পাদনা
  • আপনি যেকোন বাংলা নিবন্ধের অনুচ্ছেদের ডানপাশের কলম আইকন বা [সম্পাদনা] লিখায় ক্লিক করলে সম্পাদনার পাতা লোড হবে। সেখানে আপনি প্রয়োজনীয় তথ্য যোগ করতে পারবেন। তবে আপনাকে পরামর্শ হল, একই নিবন্ধের ইংরেজি সংস্করণ থেকে তথ্য অনুবাদ করে বাংলা নিবন্ধে যোগ করবেন।
  • উইকিপিডিয়ায় সম্পাদনার ক্ষেত্রে কিছু কোড সম্পর্কে ধারণা থাকা দরকার। এই সম্পর্কে জানতে এখানে থাকা ছকে দেখুন।
  • নিবন্ধে কীভাবে ছবি যোগ করতে হয় (আপনাকে পরামর্শ হল, একই নিবন্ধের ইংরেজি সংস্করণে থাকা ছবি যোগ করবেন) তা জানতে এখানে থাকা ছকে দেখুন। এছাড়া এখানে দেখুন
নতুন নিবন্ধ তৈরি
  • আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হন,
  • তাহলে ইংরেজি নিবন্ধটাতে যান। সেখানে বাম পাশে বিভিন্ন ভাষার লিংকের মধ্যে যদি "বাংলা" লেখাটি নীল রঙে থাকে, তাহলে সেটি বাংলা নিবন্ধ আছে। তাহলে ইংরেজি নিবন্ধের বিভিন্ন অনুচ্ছেক্দ আলাদা আলাদা ভাবে অনুবাদ করে বাংলায় যোগ করুন।
"বাংলা" লেখাটি ধুসর রঙে থাকে তাহলে তা বাংলায় নেই। এক্ষেত্রে ওই "বাংলা" লেখাটিতে ক্লিক করুন। এরপর, নীল "অনুবাদ করুন" বাটনে ক্লিক করুন।
  • অথবা এখানে যান। অনুসন্ধান বাক্সে যেই নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির ইংরেজি নিবন্ধের নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
  • অথবা, আপনার ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যা নিয়ে কাজ করতে চান) ও অপর ট্যাবে ইংরেজি নিবন্ধ খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে তথ্য যোগ করুন। ও হ্যাঁ, তথ্য যোগ করতে সম্পাদনা করতে [সম্পাদনা] লেখায় ক্লিক করুন।
  • আর যদি মোবাইল ব্যবহারকারী হন:
  • তহলে প্রথমে ব্রাউজারের এক ট্যাবে বাংলা নিবন্ধ (যেটি নিয়ে কাজ করতে চান) খুলুন। এবার কলম আইকনে ক্লিক করুন। অপর ট্যাবে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটি খুলুন। এবার ইংরেজি নিবন্ধ দেখে দেখে, বাংলা নিবন্ধে লেখা অনুবাদ করে যোগ করুন।
  • অথবা, পুরো ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি (কপি) করে এনে আপনার খেলাঘরে যোগ করুন। (যোগ করতে কলম আইকনে ক্লিক করুন) এবার খেলাঘরে ইংরেজি লাইনগুলি অনুবাদ করুন। কাজ শেষ হলে, বাংলা লেখাগুলি সংশ্লিষ্ট বাংলা নিবন্ধে যোগ করুন।
  • অথবা, আপনার ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করুন। তারপর এখানে যান এবং নতুন অনুবাদ লেখায় ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে যে নিবন্ধ নিয়ে কাজ করতে চান, সেটির নাম লিখুন ও "অনুবাদ শুরু করুন" ক্লিক করুন। তারপর যে পৃষ্ঠা আসবে তাতে অনুবাদ করুন ও পরিশেষে নিবন্ধ প্রকাশ করুন।
(এই পদ্ধতিটি ছোট স্ক্রিনের ফোনে ঝামেলাপূর্ণ হতে পারে, তবে বড় স্ক্রিনের ফোনে অনায়াসে করা যাবে।) না বুঝলে এখানে প্রশ্ন করুন। ≈ MS Sakib  «আলাপ» ১২:১২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

প্রিয় ছাকিব, অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এর নিবন্ধ পর্যালোচনার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি নিশ্চয় জানেন প্রতিযোগিতাটি ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। কিন্তু আপনার পর্যালোচিত একাধিক নিবন্ধ এখনো পর্যালোচনাধীন অবস্থায় রয়েছে। অনুগ্রহ করে দ্রুত সেগুলির পর্যালোচনা শেষ করুন। চাইলে এখনো পর্যালোচিত হয়নি এমন নিবন্ধ আপনি পর্যালোচনা করতে পারে।

পর্যালোচনার পরে যদি কোন নিবন্ধে আরও কোন সংশোধন বা সম্প্রসারণের প্রয়োজন পড়ে সেক্ষেত্রে প্রয়োজনে মানোন্নয়নকারীকে সর্বোচ্চ ৩ দিন সময় দেয়া যেতে পারে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১১:৫৩, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@RockyMasum: আমাকে অবগত করার জন্য ধন্যবাদ। আসলে, নিবন্ধের আলাপ পাতায় মানোন্নয়নকারীদের দেওয়া বার্তার উত্তরে তারা আমাকে পিং করেনি। তাই তাদের সংশোধনের কথা জানতে পারিনি। এখন নিবন্ধগুলোর চুড়ান্ত পর্যালোচনা করেছি। ≈ MS Sakib  «আলাপ» ১৭:১৯, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত স্টকহোম নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় MS Sakib,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত স্টকহোম নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ১৭:৪৭, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত রূপান্তরিত শিলা নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় MS Sakib,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত রূপান্তরিত শিলা নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ১৮:২১, ১৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নিবন্ধে বিভিন্ন ফন্টের ব্য়বহার

প্রিয় সাকিব, প্রথমেই জানাই আমার নিবন্ধটি গ্রহণ করার জন্য় আন্তরিক ধন্য়বাদ। রচনাকালীন সকলের সক্রিয় সহযোগীতা আমাকে মুগ্ধ করেছে। আমার টাইপিং সম্বন্ধে তুমি যে বক্তব্য় রেখেছো সে ব্য়াপারে বলি,  টাইপিংএর জন্য় আমি অভ্র অ্যাপ, বাংলা ইনসক্রিপ্ট, Nirmala UI font  ব্য়বহার করি। এটি বেশ ব্য়বহারোপযোগী এবং এতে য-ফলা, য় ইত্য়াদি ঠিকঠাকই  আসে। তবে এটি উইকিমিডিয়ার অনুমোদিত লিস্টে আছে কিনা জানিনা, হয়তো নেই, কারণ প্রকাশিত নিবন্ধটি তোমার কথার পরে খেয়াল করে দেখি অন্য় কোনো Font এ লেখা যা আবার আমার মেশিনের অজানা। তুমি যেসব নাম ব্য়বহারের কথা লিখেছো ((u09DF), (u09AF+u09BC)) তা আমার জ্ঞানের বাইরে। ভবিষ্য়তে এজাতীয় সমস্য়া সমাধানের উপায় কি? সন্ধান জানা থাকলে জানিও। শুভেচ্ছান্তে এলা সেন।১৯/০৪/২৯২১ -- এলা সেন (আলাপ) ০৯:৫৩, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@এলা সেন: (u09DF), (u09AF+u09BC) এগুলো আসলে বাংলা ইউনিকোডে বর্ণের অবস্থান। বাংলা ইউনিকোড নিবন্ধের ছকটা দেখলেই বুঝতে পারবেন। আপনার লেখা য় (ছকের U+09Dx নামের ৬ষ্ঠ রো-এর সবশেষ F কলাম) গুলো ঠিকঠাক হচ্ছেনা। আপনি এর বদলে য (ছকের U+09Ax নামের ৩য় রো-এর সবশেষ F কলাম) এর সাথে ় (ছকের U+09Bx নামের ৪র্থ রো-এর C কলাম) যোগ করে য় (u09AF+u09BC) লিখছেন। (এটা হয়তো আপনার সফটওয়্যারের ত্রুটি)। আবার আপনি য ফলা দেওয়া বদলে য় যোগ করছেন। এটাই সবচেয়ে বড় সমস্যা। দুটোর পার্থক্য দেখুন: জন্য়, জন্য। আপনাকে আমি অভ্র কিবোর্ড (মোবাইলে রিদ্মিক অ্যাপ) ব্যবহারের পরামর্শ দিচ্ছি। তাহলে এমন সমস্যা হবে না। ≈ MS Sakib  «আলাপ» ১৭:১২, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Princeamit970 নিয়ে Princeamit970-এর প্রশ্ন (১২:২১, ২০ এপ্রিল ২০২১)

শুভেচ্ছা আমি এখানে ম্যাগনেট ইঞ্জিন কিভাবে চলবে সেটা নিয়ে বলেছি, কিন্তু গুগোল ইউটিউব অন্যান্য সোশ্যাল মিডিয়াতে এই ইঞ্জিন সম্পর্কে কিছু নেই, কিন্তু সার্চ দিলে ম্যাগনেট ইঞ্জিন সম্পর্কে দেখায়, ওই ম্যাগনেট ইঞ্জিনের কাজ করার অন্যরকম বাপের কাজ করে, আমি নিজে চিন্তা করে একদিন একটা ম্যাগনেট ইঞ্জিন সম্পর্কে লিখেছি, সেটা উইকিপিডিয়ায় ভিতরে আছে, উইকিপিডিয়ার ভিতরে গিয়ে সার্চ দিতে হবে, চুম্বুক ইঞ্জিন প্রথমেই সেটা আসবে, সেটা কিভাবে কাজ করে তা সর্ম্পককে আমি বলেছি এখন শুধু এটা বানাতে হবে যদি বানায় সেটা পৃথিবী জন্য এবং প্রকৃতির জন্য ভালো হবে কোন রকমের বায়ু দূষিত হবে না এটাই হলো আমার আপনাদের কাছে একটি আবেদন আপনারা আমাকে একটু সাহায্য করেন , করলে আমি সেই ইন্জিনটা বানাতে পারব, --Princeamit970 (আলাপ) ১২:২১, ২০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Md. Shakhawat Hossain Mondal-এর প্রশ্ন (০৮:৫৪, ২১ এপ্রিল ২০২১)

শুভেচ্ছা রইল,কোন ধরনের চিত্র অ্যাপলোড করব।নিজের তোলা না ডাউনলোড চিত্র। --Md. Shakhawat Hossain Mondal (আলাপ) ০৮:৫৪, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Md. Shakhawat Hossain Mondal: বাংলা উইকিপিডিয়ায় স্বাগত! কিছু বিশেষ শর্ত ছাড়া আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা কোন ছবি উইকিপিডিয়ায় আপলোড করতে পারবেন না। কারণ, ছবি আপলোডের ক্ষেত্রে সবার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে, তা হল ছবির কপিরাইট। আপনি যেই ছবিটি আপলোড করতে চান, তা কি আপনার তোলা? যদি আপনার তোলা কিংবা আপনার তৈরি হয়, তাহলে নিশ্চিন্তে নিচে দেওয়া পদ্ধতিতে আপলোড করতে পারবেন।
আর ছবিটি যদি আপনার তোলা/তৈরি না হয় তাহলে তা উইকিপিডিয়ায় আপলোড করলে কপিরাইট লঙ্ঘন হতে পারে। তবে, মৃত ব্যক্তির ক্ষেত্রে যদি কোন কপিরাইট মুক্ত ছবি না থাকে অথবা কোন বই, ম্যাগাজিন, অ্যালবাম ইত্যাদির প্রচ্ছদ; চলচ্চিত্র, ওয়েব সিরিজ, ধারাবাহিক ইত্যাদির পোস্টার এবং কোন প্রতিষ্ঠান, সংস্থা, পন্য ইত্যাদির লোগো আপনার তোলা না হলেও আপলোড দিতে পারবেন। এক্ষেত্রে প্রথম ও প্রধান শর্ত হলো যেই ছবি আপলোড দিবেন, সেটা সম্পর্কিত নিবন্ধ যেন আগেই তৈরি থাকে।
এবার আপলোড পদ্ধতি:
  1. আপনি যে ছবিটি আপলোড করতে চলেছেন তা উন্মুক্ত বা নিজের তোলা হলে দয়া করে উইকিমিডিয়া কমন্সে উইকিপিডিয়ার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ছবিটিকে সেখানে আপলোড করুন
  2. উপরে বলা শর্তের মধ্যে পড়ে এমন কোন অ-মুক্ত ছবি বাংলা উইকিপিডিয়ায় আপলোড দিতে হলে উইকিপিডিয়া:আপলোড পাতায় যান। সেখানে বিভিন্ন লিংক আছে (যেমন, পোস্টার, স্ক্রিনশট, লোগো)। আপনার ছবিটি যে ধরনের, আপনি সেই লিংকে প্রবেশ করে নিচে থাকা ফরমটি পুরন করে ছবি আপলোড করবেন।
  3. উপরিউক্ত পদ্ধতিতে নির্দিষ্ট লিংকে গিয়ে আপলোড করায় কোন সমস্যা হলে উইকিপিডিয়া:আপলোড পাতার একদম নিচে থাকা "আপলোড ফরমে চলে আসুন।" এর নীল আপলোড ফরমে নীল লিংকে ঢুকে নিচে থাকা ফরমটি পুরন করে ছবি আপলোড করবেন। উপরিউক্ত ধাপগুলো বুঝতে না পারলে এই দুইটি ভিডিও ([৩], [৪]) থেকে সাহায্য নিতে পারেন।
ধন্যবাদ। -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:০৪, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা: তথ্য প্রদানের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী,
অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আপনাকে অভিনন্দন! আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। দ্রষ্টব্য, গিফট ভাউচারের তথ্যাবলী ফর্মে প্রদত্ত ইমেইল ঠিকানাতে যাবে। যদি আপনি ইতোমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন, তাহলে দয়া করে দ্বিতীয়বার পূরণ করবেন না। আপনার উইকি সম্পাদনা-যাত্রা শুভ হোক। প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে — তানভির (আলাপ) ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Wikitanvir: আমি একবার প্রতিক্রিয়া জমা দিয়েছি। কিন্তু আমি সেটা বাতিল করে তথ্য পরিবর্তন করে নতুন একটা প্রতিক্রিয়া জমা দিতে চাই। সেটা কি সম্ভব হবে? ≈ MS Sakib  «আলাপ» ১৪:১৫, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আপনি নতুন করে ফর্ম পূরণ করতে পারেন। প্রথমটি তাহলে আর গ্রহণ করা হবে না। — তানভির১৪:৫২, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Wikitanvir: নতুন করে ফর্ম পূরণ করেছি। ধন্যবাদ। -- ≈ MS Sakib  «আলাপ» ১১:৩৩, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা: তথ্য প্রদানের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী,
অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় নিবন্ধ পর্যালোচনার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার অবদানের ফলে এ প্রতিযোগিতার আয়োজন সুষ্ঠভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। আয়োজক দল শুভেচ্ছাস্মারক প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। যদি আপনি ইতোমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন, তাহলে দয়া করে দ্বিতীয়বার পূরণ করবেন না। আপনার উইকি সম্পাদনা-যাত্রা শুভ হোক। প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে — তানভির (আলাপ) ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ছাপ্পান্নো হাজার বর্গমাইল নিবন্ধ

@MS Sakib:, @সাকিব ভাই, ছাপ্পান্নো হাজার বর্গমাইল নিবন্ধটির অপরীক্ষিত সম্পাদনা পরীক্ষিত করে দাও। মামুন সাদেক (আলাপ) ০৬:০৯, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মামুন সাদেক:  করা হয়েছে -- ≈ MS Sakib  «আলাপ» ০৬:১৬, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ওবায়দুল হাসান নিয়ে শান্তা আক্তার-এর প্রশ্ন (১৫:৫৫, ২৭ এপ্রিল ২০২১)

বিচারপতি ওবায়দুল হাসানঃ কর্মজীবন শিরোনামের নিবন্ধনটিতে একটি বইয়ের নাম রেফারেন্সসহ উল্লেখ করতে চাচ্ছি --শান্তা আক্তার (আলাপ) ১৫:৫৫, ২৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@শান্তা আক্তার: বইয়ের নাম "বিচারপতি ওবায়দুল হাসানঃ কর্মজীবন"? যদি তা হয়, তাহলে আপনি ঠিক কোন তথ্য যোগ করতে চান? -- ≈ MS Sakib  «আলাপ» ১১:৩৫, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:প্রশ্ন নিয়ে Binnabaid-এর প্রশ্ন (১০:০৯, ২৮ এপ্রিল ২০২১)

Assalamualaikum, can i change my user name. If i can then how can i do it? --Binnabaid (আলাপ) ১০:০৯, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Binnabaid:, আপনি এখানে নাম পরিবর্তনের আবেদন করতে পারবেন। এই পৃষ্ঠার নিচের দিকে গেলে নাম পরিবর্তনের আবেদনের অপশন পাবেন। সেখানে আবেদন করতে হবে। পরবর্তীতে কোনো বৈশ্বিক নাম পরিবর্তনকারী বা স্টুয়ার্ট আপনার আবেদনটি গ্রহন অথবা প্রত্যাখ্যান করতে পারেন। সাজিদ আলাপ ১০:৩১, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সাহায্য করুন

আসসালামু আলাইকুম, আমি উইকিপিডিয়ায় তুলনামূলক নতুন, এবং একই সঙ্গে অনভিজ্ঞ। আমি নতুন পৃষ্ঠা তৈরি করতে পারলেও সেই পৃষ্ঠা কিভাবে ইংরেজি পৃষ্ঠার সঙ্গে সংযুক্ত করা যায়, সেটা জানি না। দয়া করে এই বিষয়ে আমাকে সাহায্য করলে কিংবা বলে দিলে যে কিভাবে বাংলা পৃষ্ঠা ইংরেজি পৃষ্ঠার সঙ্গে সংযুক্ত করা যায়, তাহলে আমি বেশ উপকৃত হবো। আপনার সাহায্য ও সহযোগিতা কামনা করছি। Meena Islam (আলাপ) ০৯:৪৫, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Meena Islam: WP:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন পাতাটি দেখুন। —আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:০৩, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নিবন্ধটির ঠিকানা দেওয়ার জন্য ধন্যবাদ। Meena Islam (আলাপ) ১০:৩৪, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Aftab0199-এর প্রশ্ন (২০:১৯, ৯ মে ২০২১)

আসসালামুলাইকুম ছাকিব ভাই আপনাকে আমার মেন্টর হিসেবে পেয়ে আন্দদিত।আশাকরি বাংলা উইকির অবদানে আপনি আমার সহায়ক হবেন। --Aftab0199 (আলাপ) ২০:১৯, ৯ মে ২০২১ (ইউটিসি)

@Aftab0199: সুধি, বাংলা উইকিপিডিয়ায় স্বাগত! উইকিপিডিয়া সংক্রান্ত যেকোন প্রশ্ন আমাকে নির্দ্বিধায় করতে পারেন। -- ≈ MS Sakib  «আলাপ» ০৫:০২, ১০ মে ২০২১ (ইউটিসি)


ঈদ মোবারক!

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই!!! তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম। ~ তন্ময় (আলাপ) ১৮:২৩, ১৩ মে ২০২১ (ইউটিসি)

@Mzz Tanmay: আপনাকেও ঈদ মোবারক। অসংখ্য ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৮:৩৭, ১৩ মে ২০২১ (ইউটিসি)

ইসলাম বিষয়ক এডিটাথন পদক

ইসলাম বিষয়ক এডিটাথন পদক
প্রিয় MS Sakib,
ইসলাম বিষয়ক এডিটাথন ২০২১-এ অংশ নেওয়ায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। ইসলাম বিষয়ক নিবন্ধ তৈরি ও মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন। ধন্যবাদান্তে, উইকিপ্রকল্প ইসলাম ১৭:২১, ১৫ মে ২০২১ (ইউটিসি)

সূরা আল-ওয়াকিয়াহ নিয়ে Md Munaiem Billa-এর প্রশ্ন (১৫:০৬, ১৯ মে ২০২১)

বিষয় বস্তু??? ব্যাখ্যা কোথায়??? --Md Munaiem Billa (আলাপ) ১৫:০৬, ১৯ মে ২০২১ (ইউটিসি)

@Md Munaiem Billa: কেউ এখনও বাংলা উইকিপিডিয়ায় এই তথ্যগুলো যোগ করেনি। আপনি চাইলে ইংরেজি উইকিপিডিয়ার Al-Waqi'a নিবন্ধ থেকে এগুলো অনুবাদ করে বাংলা নিবন্ধে যোগ করতে পারেন। ≈ MS Sakib  «আলাপ» ১৫:২৫, ১৯ মে ২০২১ (ইউটিসি)

ঐকমত্য ছাড়াই জনপ্রিয় পাতা স্থানান্তর

সুপ্রিয় ছাকিব, আমি দেখতে পাচ্ছি, তুমি কোনো রকম আলোচনা ছাড়াই জনপ্রিয় পাতাগুলো স্থানান্তর করছো। এর অধিকাংশই হালের নতুন প্রচলিত বানান। পুরনো ও জনপ্রিয় পাতাগুলো আলোচনা ছাড়া স্থানান্তর করা যায় না, উইকিপিডিয়ার পুরনো ব্যবহারকারী হিসেবে তোমার জানা থাকার কথা। এসকল বিষয়ে আরও অধিক বিবেচনা ও অভিজ্ঞতার প্রমাণ দেখাবে, এই কামনা করি। — Meghmollar2017আলাপ০৫:৪৩, ২৪ মে ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: আমাকে অবগত করার জন্য ধন্যবাদ। "জনপ্রিয় পাতা" বলতে আপনি কোন পাতাগুলোকে বুঝিয়েছেন, তা আমার বোধগম্য হয় নি। এখানে দেখুন, আমার সম্প্রতি স্থানান্তুরিত বেশিরভাগ পাতাই নতুন পাতা। তাই এগুলো "জনপ্রিয়" হওয়ার সুযোগ নেই। আবার নতুন-পুরাতন কিছু পাতার শিরোনামে এমন কিছু বানান ভুল আছে যে, এগুলোর ক্ষেত্রে আলোচনার কোন প্রয়োজন নেই। যেমন: টেন্ডো মাবাজী, যুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদ (ক্ষুর বানানটা নতুন প্রচলিত নয়), দ্যা রয়েল ইসলামিক ষ্ট্র্যাটেজিক ষ্টাডিজ সেন্টার। আবার বহুবচনের বাহুল্যবিধিও নতুন কিছু নয়। তাই সমূহের/গুলোর/গুলির তালিকা নিবন্ধগুলো অবশ্যই আলোচনা ছাড়াই স্থানান্তর যোগ্য। আরবি শব্দে ছ-এর বদলে স-এর ব্যবহারও নতুন কিছু নয় (ছানিয়াতুল উকাব যুদ্ধ)। "বড়ো" সংক্রান্ত নিবন্ধগুলোকে "বোড়ো" থেকে বড়ো-তে স্থানান্তরের কারণ হচ্ছে, এই সংক্রান্ত মূল নিবন্ধ (বড়োল্যান্ড) এবং অসমীয়া উইকির বানান আগে থেকেই এরূপ ছিল। আমার সম্প্রতি স্থানান্তরিত বিষয়শ্রেণিগুলোও মূল নিবন্ধের অনুরূপ নামে স্থানান্তরিত। তাই এই ক্ষেত্রেও আলোচনার প্রয়োজন নেই। তবে বলা যেতে পারে, ঘূর্ণিঝড় যশ নিবন্ধটি স্থানান্তরের আগে আলোচনার অবকাশ ছিল। তবে আমি সারাংশে যথাযথ তথ্যসূত্র দিয়েই স্থানান্তরিত করেছি। -- ≈ MS Sakib  «আলাপ» ০৬:১১, ২৪ মে ২০২১ (ইউটিসি)
এই কয়টির কথা আমি বলিনি। দুই মাস পূর্বের কেন্দ্রীয় শহীদ মিনার ইত্যাদি নিকট অতীতে স্থানান্তর করা পাতাগুলোর কথাও বলেছি। একটু আগে একটি টেমপ্লেটে কাজ করতে গিয়ে বিষয়টি দৃষ্টিগোচর হলো। “ঘূর্ণিঝড় যশ”-কে স্থানান্তরের বিষয় নিয়ে বেশি কিছু বলার নেই। এটি আমিই আজকে স্থানান্তর করতাম। তার আগেই তুমি করে দিয়েছো। প্রথম আলো থেকে আনন্দবাজার, জি২৪ ঘণ্টা থেকে সময়, সবাই এখন ইয়াস ব্যবহার করছে, কাজেই বানানটির প্রচলন নিয়ে কোনো দ্বিমত নেই। — Meghmollar2017আলাপ০৬:১৯, ২৪ মে ২০২১ (ইউটিসি)

Umair Hadi-এর প্রশ্ন (১৬:৫৫, ২৫ মে ২০২১)

আসসালামু আলাইকুম, নতুন জয়েন করেছি। --Umair Hadi (আলাপ) ১৬:৫৫, ২৫ মে ২০২১ (ইউটিসি)

@Umair Hadi: স্বাগতম, উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি সম্পর্কে জানতে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? এটি দেখতে পারেন। অথবা বুঝতে অসুবিধা হলে ভিডিওটি দেখুন। — ≈ MS Sakib  «আলাপ» ০৬:৩৯, ৩০ মে ২০২১ (ইউটিসি)

H M Emon-এর প্রশ্ন (১৩:২১, ২৯ মে ২০২১)

ভাইয়া আমি নতুন। দয়া করে আমাকে একটু বুঝিয়ে দেন। --H M Emon (আলাপ) ১৩:২১, ২৯ মে ২০২১ (ইউটিসি)

@H M Emon: স্বাগতম, উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি সম্পর্কে জানতে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? এটি দেখতে পারেন। অথবা বুঝতে অসুবিধা হলে ভিডিওটি দেখুন। — ≈ MS Sakib  «আলাপ» ০৬:৩৮, ৩০ মে ২০২১ (ইউটিসি)

অ্যাসিড

ছাকিব, বিষয়শ্রেণী স্থানান্তর করছো, ঠিক আছে, সাথে বিষয়শ্রেণীর উইকিউপাত্ত আইটেমেও সংশোধন করতে হবে। সাইফুর ভাই যে কেন এটা করলেন, উনিই জানেন! — Meghmollar2017আলাপ১১:১৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: করা হয়েছে। -- ≈ MS Sakib  «আলাপ» ১১:৪৫, ৩০ মে ২০২১ (ইউটিসি)
তোমাকে ধন্যবাদ। :) — Meghmollar2017আলাপ১১:৪৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: মূল বিষয়শ্রেণি তো অম্ল; কিন্তু উপবিষয়শ্রেণিতে অ্যাসিড ব্যবহৃত হয়েছে। এগুলোকে অম্লে স্থানান্তর করব?
-- ≈ MS Sakib  «আলাপ» ১১:৫৫, ৩০ মে ২০২১ (ইউটিসি)
তাহলে সেটা আবার আরেক কাহিনী হবে! সালফিউরিক অ্যাসিড সালফিউরিক অম্ল নয় গন্ধকাম্ল, কার্বোনিক অ্যাসিড অঙ্গারাম্ল ইত্যাদি নাম আরও অপ্রচলিত। তারচেয়ে যেটা আছে, সেটাই থাকাটাই ভালো! :/ — Meghmollar2017আলাপ১২:০৫, ৩০ মে ২০২১ (ইউটিসি)

পূর্বাবস্থায় নিয়ে আসবেন না

আফতাবুজ্জামান দাদার ব্যবহারকারী সংগ্রহশালায় আমি যেগুলি মুছে দিয়েছি সেগুলোকে পূর্বাবস্থায় নিয়ে আসবেন না। কারণ, আমি আমার ব্যবহারকারী নাম পাল্টে ফেলেছি। এবং উইকিপিডিয়ায় নতুন সদস্য হিসেবে প্রথমে কিছু বোকার মত কাজ করেছিলাম। সেগুলোকে মুছে দিতে চাই। আপনি এখানে হস্তক্ষেপ করবেন না। Wikifulness (আলাপ) ০৫:১৫, ৩১ মে ২০২১ (ইউটিসি)

@Wikifulness: উইকিপিডিয়ায় প্রচলিত নীতিমালা অনুসারে সংগ্রহশালার কোনকিছু মুছা যায়না। আর আপনার "বোকার মত কাজ"গুলো যেহেতু উইকির ভিতরেই কারো আলাপ পাতায় করেছেন, তাই উইকির নিয়ামানুসারে এগুলো অবশ্যই রেকর্ড হিসেবে উইকিতে থাকতে হবে। আপনাকে সতর্ক করছি এগুলো মুছবেন না। কারণ এটি ধ্বংসপ্রবণতার অন্তর্ভূক্ত। -- ≈ MS Sakib  «আলাপ» ০৫:২০, ৩১ মে ২০২১ (ইউটিসি)

ঠিক আছে। আমি ভাবলাম মুছা যায় বুঝি। Wikifulness (আলাপ) ০৫:২৫, ৩১ মে ২০২১ (ইউটিসি)

আগের ব্যবহারকারী নাম পাল্টে দিয়ে বর্তমানে ব্যবহৃত ব্যবহারকারী নামটি লিখে দেওয়া যাবে কি? Wikifulness (আলাপ) ০৫:২৮, ৩১ মে ২০২১ (ইউটিসি)

@Wikifulness: এর কোন প্রয়োজন নেই। -- ≈ MS Sakib  «আলাপ» ০৫:৪৭, ৩১ মে ২০২১ (ইউটিসি)

RABEYA AHMED SAMIHA-এর প্রশ্ন (১৪:০৩, ৩১ মে ২০২১)

এখানে আমি নতুন। আমি কিভাবে এখানে সাহায্য করতে পারি? --RABEYA AHMED SAMIHA (আলাপ) ১৪:০৩, ৩১ মে ২০২১ (ইউটিসি)

@RABEYA AHMED SAMIHA: স্বাগতম, উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি সম্পর্কে জানতে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? এটি দেখতে পারেন। অথবা বুঝতে অসুবিধা হলে ভিডিওটি দেখুন। — ≈ MS Sakib  «আলাপ» ১৮:৫৩, ৩১ মে ২০২১ (ইউটিসি)

Rj Rashel Hasan-এর প্রশ্ন (১৬:৫৯, ৫ জুন ২০২১)

Hello --Rj Rashel Hasan (আলাপ) ১৬:৫৯, ৫ জুন ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপ:Mohammad Abrar Ahad Rafi নিয়ে Mohammad Abrar Ahad Rafi-এর প্রশ্ন (০৩:৫৮, ৬ জুন ২০২১)

শুভেচ্ছা নিবেন। এখানে কী লিখবো? --Mohammad Abrar Ahad Rafi (আলাপ) ০৩:৫৮, ৬ জুন ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:রচনা সংশোধন নিয়ে Abdur Rahman joi-এর প্রশ্ন (০৮:৪৯, ৬ জুন ২০২১)

আচ্ছালামুয়ালাইকুম আমি কি ভাবে নিবন্ধন করবো? অনুগ্রহ করে আমাকে বলবেন। --Abdur Rahman joi (আলাপ) ০৮:৫০, ৬ জুন ২০২১ (ইউটিসি)

@Abdur Rahman joi: স্বাগতম, উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি সম্পর্কে জানতে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? এটি দেখতে পারেন। অথবা বুঝতে অসুবিধা হলে ভিডিওটি দেখুন। — ≈ MS Sakib  «আলাপ» ১০:৫৫, ৬ জুন ২০২১ (ইউটিসি)

দেখুন

ভাইয়া, মুসলিমদের গল আক্রমণ পাতাটি দেখুন; ঐ পাতাতেই পুনর্নির্দেশিত হয়ে আছে। এটা কী “উমাইয়াদের গল আক্রমণ”-পাতায় পুনর্নির্দেশ হবে? — মো. হাসিব আফিফ (আলাপ) ১৭:১০, ১০ জুন ২০২১ (ইউটিসি)

@Md. Haseeb Afeef: আমাকে অবগত করার জন্য ধন্যবাদ। সংশোধন  করা হয়েছে। -- ≈ MS Sakib  «আলাপ» ১৯:৪৭, ১০ জুন ২০২১ (ইউটিসি)

সংগ্রহশালায় নেওয়া

ভাইরে তোমার পুরানা অভ্যাস গেল না। আমাকে বল উপরের কত নং থেকে কত নং সংগ্রহশালায় নিতে হবে, আমি করে দিচ্ছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩২, ১০ জুন ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আপাতত কাজ শ্যাষ...🙂 -- ≈ MS Sakib  «আলাপ» ২০:৩৩, ১০ জুন ২০২১ (ইউটিসি)

মোহাম্মদ ইমাদ উদ্দীন-এর প্রশ্ন (১৩:২০, ১৩ জুন ২০২১)

মোহাম্মদ ফখরুদ্দীন (শিক্ষক) এই উইকিপিডিয়া আইডিটি চন্দনাইশ উপজেলা ও চট্টগ্রাম উইকিপিডিয়ার আইডিতে কৃতি ব্যক্তিত্ব অপশনে সংযুক্ত করতে চাই। --মোহাম্মদ ইমাদ উদ্দীন (আলাপ) ১৩:২০, ১৩ জুন ২০২১ (ইউটিসি)

@মোহাম্মদ ইমাদ উদ্দীন: বাহ! আপনি নিজেই সফলভাবে যুক্ত করতে পেরেছেন। নামের সাথে মিল দেখে মনে হচ্ছে, ওনি আপনার নিকটাত্ত্বীয়। তাই ওনার সম্পর্কে কোন তথ্য যোগ করলে অবশ্যই নিরপেক্ষতা বজায় রাখবেন। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৯:০২, ১৩ জুন ২০২১ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক

লক্ষপূরণ পদক
প্রিয় MS Sakib,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত, ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১:৫৭, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

Md Shofiqul Islam Shofiq-এর প্রশ্ন (০৭:৩৪, ১৭ জুন ২০২১)

শুভ অপরাহ্ন দয়া করে আমাকে সাহায্য করুন কিভাবে আমার প্রোফাইলে ছবি যুক্ত করব --Md Shofiqul Islam Shofiq (আলাপ) ০৭:৩৪, ১৭ জুন ২০২১ (ইউটিসি)

Md Shofiqul Islam Shofiq-এর প্রশ্ন (০৭:৩৪, ১৭ জুন ২০২১) (2)

শুভ অপরাহ্ন দয়া করে আমাকে সাহায্য করুন কিভাবে আমার প্রোফাইলে ছবি যুক্ত করব --Md Shofiqul Islam Shofiq (আলাপ) ০৭:৩৪, ১৭ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় MS Sakib,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

Zamanpayel-এর প্রশ্ন (১৩:০১, ২৬ জুন ২০২১)

সালাম। আমি মোঃ আখতারুজ্জামান। আমি ময়মনসিংহে ২০১৪ সালে একটি স্কুল প্রতিষ্ঠা করি। যার নাম ঘাসফুল শিশু নিকেতন। সেই সাথে একটি ভলান্টারি অর্গানাইজেশন ও প্রতিষ্ঠা করি। যার নাম হিউম্যানিটাস সোশ্যাল সার্ভিস সেন্টার। www.humanitasbd.org আমার অর্গানাইজেশন এবং স্কুলের ওয়েবসাইট। এই প্রতিষ্ঠান দুটি কে উইকিপিডিয়া তে যুক্ত করতে চাই। আমি কীভাবে এই কাজ করতে পারি? --Zamanpayel (আলাপ) ১৩:০১, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

সম্পাদনা বাতিল প্রসঙ্গে

ভাই, এই সম্পাদনাটি বাতিল করলেন কেন? আমি এইটুকু মুছে দেওয়ার কারণ সম্পাদনা সারাংশে উল্লেখ করেছি। দয়া করে উত্তর দিন। – Muhammad Wahid ➡ Talk ১৮:২০, ২৮ জুন ২০২১ (ইউটিসি)