ব্যবহারকারী আলাপ:Kazimizanur

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

--অভ্যর্থনা কমিটি বট (আলাপ) ০৪:৫২, ৩ মে ২০২০ (ইউটিসি)

রমজান পদক[সম্পাদনা]

Islam Barnstar 2.svg বাংলা উইকি রমজান পদক
এই রমজানে এক বা একাধিক ইসলাম সম্পর্কিত নিবন্ধ তৈরি করার জন্য আমার পক্ষ থেকে আপনাকে এই বাংলা উইকি রমজান পদক দিলাম। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৬, ১৯ মে ২০২০ (ইউটিসি)

এডিটাথন[সম্পাদনা]

সুধি, লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে ধন্যবাদ। আমি ভি.পি. মেনন পাতাটি পর্যালোচনা করতে গিয়ে দেখলাম, আপনি তথ্যছক অনুবাদ করেন নি। যা আমি করে দিয়েছি। পরবর্তীতে তথ্যছক অনুবাদ করে জমা দেয়ার অনুরোধ রইলো। কিছু জায়গায় সাবলীলতার অভাব আছে। পাতাটি আরেকবার পড়ে দুয়েকটা লাইনে যা এরকম সমস্যা আছে ঠিক করে দিন। আমি এটি নজরতালিকায় রাখলাম। ঠিক করলেই গ্রহণ করবো। আয়োজক কমিটির পক্ষে —ইয়াহিয়াবলুন... • ১৮:৫২, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

মারিয়া ভিটেক পাতাটিও ঠিক করে দেন। —ইয়াহিয়াবলুন... • ১৮:৫৬, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ ভুল শুধরে দেবার জন্য। আমি ঠিক করে দিয়েছি এবার পর্যালোচনা করে দেখতে পারেন। Kazimizanur (আলাপ) ১৩:৩৫, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
মারিয়া ভিটেক পাতার তথ্যছকের ইংরেজি লেখা এখনো ঠিক করেন নি। ভি. পি. মেনন আগেই গ্রহণ করা হয়েছে। —ইয়াহিয়াবলুন... • ১৪:২২, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
মারিয়া ভিটেক পাতাটিও সংশোধনের পর গ্রহণ করা হলো। পরবর্তীতে সংশোধন না করে জমা না দেয়ার অনুরোধ রইলো। —ইয়াহিয়াবলুন... • ১৫:০৫, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

পাতার মাঝখানে দেওয়া উদ্ধৃতি কিভাবে অনুবাদ করবো? এটার বিষয়ে একটু বলার অনুরোধ রইল।kazimizanur

উদ্ধৃতি বা তথ্যসূত্র অনুবাদ করতে বলা হয়নি, আসলে তথ্যছক (মারিয়া ভিটেক পাতার ডানদিকে যে একটি ছক আছে সেটি) অনুবাদ করতে বলা হয়েছে। যেভাবে করবেন: অনুবাদ প্রকাশের পর, উক্ত পাতায় যান। উদাহরণস্বরূপ, মারিয়া ভিটেক পাতায় যান ও সম্পাদনা ক্লিক করেন। মোবাইল হলে কলম আইকনে ক্লিক করেন। তারপর তথ্যছক অনুবাদ করতে পারবেন। একটি পরামর্শ, অনুবাদ প্রকাশের পর সেই অনুবাদ কষ্ট করে পড়ে দেখবেন, এতে বাক্যগঠনে কোন সমস্যা থাকলে খুঁজে পাবেন ও ঠিক করে নিতে পারবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩০, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)
না আমি এটার ক্ষেত্রে নয় অন্য একটি পাতা অনুবাদ করছিলাম (ভারতে রাজভাতা) https://en.wikipedia.org/wiki/Privy_Purse_in_India এটি অনুবাদের মাঝে একটি উদ্ধৃতি আছে । সেটি করতে পারছি না তাই যদি একটু সাহায্য করেন উপকৃত হতাম । kazimizanur
আমি ঠিক করে দিয়েছি। অনুগ্রহ করে নিবন্ধের অনুবাদ একটু দেখবেন, নিবন্ধটির কিছু বাক্যে সংশোধন দরকার। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১২, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ[সম্পাদনা]

প্রিয়, উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ এডিটাথন উপলক্ষে আপনার জমা দেওয়া আগ্রা ও ঔধের সংযুক্ত প্রদেশ নিবন্ধটিতে যতিচিহ্নের (বিরামচিহ্ন) সামনে পিছনে ফাঁকা রাখার ক্ষেত্রে আপনি হযবরল পাকিয়ে ফেলেছেন। অনুগ্রহ করে স্পেসগুলো ঠিক করুন। বেশ কয়েক জায়গায় বানান ভুল আছে। ঔধ ও ওউধ দুটি বানানই ব্যবহার করেছেন একই নিবন্ধে যা অনুচিত। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১২:০৫, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

বিরামচিহ্ন দিবেন পূর্ববর্তী শব্দ বা বাক্যের সাথে কোনো ফাঁকা না রেখে। যেমন আমি, তুমি, করিম। বিরামচিহ্নের পরে একঘর ফাঁক রাখবেন। এভাবে ন কেমন আছো? ভালো?

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

Wikisource-logo-with-text.svg

সুপ্রিয় Kazimizanur,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)