ব্যবহারকারী আলাপ:Jayantanth/সংকলন ০২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিপাহী বিদ্রোহ[সম্পাদনা]

নিবন্ধ দুটোর একত্রীকরণ আপনিও করতে পারবেন। কিভাবে করবেন? ধরণ সিপাহী বিদ্রোহ নিবন্ধটিকে সিপাহী বিদ্রোহ ১৮৫৭ এর সাথে এক করতে চান। সেক্ষেত্রে সিপাহী বিদ্রোহের যে সকল তথ্য বা ছবি আপনি সরিয়ে নিয়ে অন্য নিবন্ধটিতে যোগ করা যায় তা সরিয়ে বা কপি করে অন্য নিবন্ধে যোগ করতে হবে। তার পর সিপাহী বিদ্রোহ নিবন্ধোটির সকল লেখা মুছে দিয়ে তা অন্য নিবন্ধটিতে রিডাইরেক্ট করে দিতে হবে। তবে যে কোন নিবন্ধ একত্রীকরণ করার আগে নিবন্ধ দুটোর শুরুতে {{একীকরণ|অন্য নিবন্ধটির নাম}} ট্যাগ লাগিয়ে এর যেকোন একটির আলাপের পাতায় কেন একত্রীকরণ করা উচিত তার যুক্তি প্রদর্শন এবং এ ব্যপারে জনমত নেওয়া উচিত। তবে এ প্রথা একেবারে স্বাভাবিক এমন নিবন্ধের ক্ষেত্রে কিছুটা শিথীল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৭, ১৩ জুন ২০০৮ (UTC)

ভাই আমার নাম বেলায়েত!!! বিলায়েত না, দয়াকরে এটা একটু খেয়াল রাখবেন, নিজের নামের বানান এবং উচ্চারণ বিকৃতভাবে দেখলে আমার একটু মন খারাপ হয়। যা হোক, এ ক্ষেত্রে আপাতত জনমতের দরকার নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৬, ১৩ জুন ২০০৮ (UTC)

Photos[সম্পাদনা]

(Sorry for writing in English ... after installing Firefox3, I don't see the Bangla typing tool anymore :( ).

It is great to see you, Pial, and Shovon working on articles on West Bengal. We would benefit a lot if you can add photos to different articles too. See the English wiki articles for photos available at commons, or you can check out Commons under "Category:West Bengal".

Also, if you have access to a camera, please go out and take photos of your area, and upload to commons, and add them here. It seems that we have photos of Kolkata, but not too many of WB district towns.

Wish you all the best. --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৭, ২৫ জুন ২০০৮ (UTC)

মডারেশন বিষয়ক[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে প্রতিটি পরিবর্তন কি মডারেশন ঘুরে আসে? যেমন কেবল মাত্র আমার ব্যবহারকারী পৃষ্ঠা টা আপডেট করলাম। কিন্তু সংরক্ষন বোতামে ক্লিক করার পরই সেটা কোথায় যেন হারিয়ে গেল!! আলাপ পাতা টা হাজির হল সামনে! কেউ কি একটু জানাবেন? --মোঃ তানভীরুল ইসলাম ০৯:২৭, ৩০ জুন ২০০৮ (UTC)

প্রবন্ধের ধরন[সম্পাদনা]

ধন্যবাদ জয়ন্তদা। আমি চেষ্টা করব প্রতিদিনই কিছু না কিছু লেখার অথবা সম্পাদনা করার। আশা করি নিয়মিত আপনাদের কাছ থেকে সাহায্য পাব।

প্রথম প্রচেষ্টা হিসেবে আমি দারুচিনি_দ্বীপ নামে একটি নিবন্ধ লিখলাম। আপনি নি একটু এটা দেখে বলবেন যে এতে কি কি ভুল আছে বা এটাকে কিভাবে আরো উন্নত করা যায়, যেন আমি নিবন্ধ লেখা এবং সম্পাদনা করার একটা নমুনা পেতে পারি? বড় কোন প্রবন্ধে হাত দেওয়ার যোগ্যতা অর্জনের আগে যদি এ ধরনের ছোট-খাটো কিছু লেখা লিখি, যেমন বিভিন্ন বইয়ের সংক্ষিপ্ত, পরিচিতি তাহলে কি চলবে?

যেহেতু আমি লিবিয়াতে থাকি, তাই ধীরে ধীরে আমি লিবিয়া প্রবন্ধটিকে পূর্ণ করার এবং ত্রিপলী, গাদ্দাফী, দ্যা গ্রীণ বুক প্রভৃতি বিষয়ের উপর লেখার আগ্রহ প্রকাশ করছি। এক্ষেত্রে আমার কয়েকটি প্রশ্ন আছে। গাদ্দাফীর উপর নিবন্ধ লিখতে হলে তার শিরোণাম কি হবে, গাদ্দাফী নাকি মোয়াম্মার_আল_গাদ্দাফী? আবার মোয়াম্মার বানানটা কি হবে? আমি জানি এটা মোয়াম্মার, কিন্তু লিবিয়া নিবন্ধে দেখলাম লেখা হয়েছে মুয়াম্মর। আবার ত্রিপলী বানানটা সেখানে লেখা হয়েছে ত্রিপলি। এ ধরনের বানানের ব্যাপারে আমি কি করব? আর দ্যা গ্রীণ বুক বিষয়ে লিখতে হলে এর শিরোণাম কি হবে? দ্যা গ্রীণ বুকই হবে, নাকি কিতাবিল আখদার, কিতাব আল-আখদার অথবা এর বাংলা প্রতিশব্দ সবুজ গ্রন্থ হবে?

upload in wiki.bn[সম্পাদনা]

দাদা, আপনি কি প্রথমে ছবি download করে তারপর কমন্স বা wiki.bn এ hard drive থেকে upload রতে বলছেন? TANVEER আলাপন : অবদান' ১৮:০০, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (জিএমটি)

স্থানীয় বক্তার সংখ্যা অনুসারে ভাষার তালিকা[সম্পাদনা]

আপনি কি নিবন্ধটার বাংলা অনুবাদ শুরু করবেন? --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫২, ১৯ জুলাই ২০০৮ (UTC)

হিন্দু মহিলা বিদ্যালয়[সম্পাদনা]

আপনার তৈরি করা হিন্দু মহিলা বিদ্যালয় নিবন্ধটি কিরকম অদ্ভুত খাপছাড়া গোছের লাগল । আপনি কি কোন স্বয়ংক্রিয় অনুবাদক সফটওয়্যার ব্যবহার করছেন ? অধিকাংশ ক্ষেত্রেই এই সফটওয়্যারগুলো ঠিকমত কাজ করতে পারে না । হয়ত ভবিষ্যতে পারবে । ব্যকরন এবং তথ্যে নানা রকম ভুল চোখে পড়ল । আমার মনে হয় সময় বেশি লাগলেও অনুবাদ ধরে ধরেই করা উচিত । তাড়াতাড়ি করতে গিয়ে বাংলা উইকিপিডিয়ার কোয়ালিটি কমিয়ে ফেললে হবে না । পিয়াল ১৯:২৭, ৩১ জুলাই ২০০৮ (UTC)

চলচ্চিত্র[সম্পাদনা]

কোন নামের নিবন্ধ শুরু করার পর লিংক দিলে বেশি ভাল হয়। কারণ অনেক লাল লিংক নিবন্ধের সৌন্দ্যর্য্য নষ্ট করে। এজন্যই মুছে দিয়েছিলাম। এরপর থেকে আর করবো না। এটা ঠিক, সবগুলো লিংক করে রাখলে সেখান থেকে ক্লিক করে করে নিবন্ধ তৈরী করতে সুবিধা হয়। কিন্তু আরেকটা বিষয় ভেবে দেখুন। ধরুন: আপনি আজকে পাঁচটি সিনেমা নিয়ে লিখবেন, তাহলে সেই পাঁচটি সিনেমার লিংক দিয়ে তারপর শুরু করলেন। অবশ্য সবগুলো দিয়ে রাখলেও অসুবিধা নেই। এরপর থেকে আর লিংক মুছছি না। তবে বাংলা করে রাখলে ভাল। নিবন্ধে ইংরেজি লাল লিংক দেখতে বেশ খারাপ লাগে। আপনি চালিয়ে যান। -- মুহাম্মদ ১৫:৪২, ৪ আগস্ট ২০০৮ (UTC)

জেমস রেনেল[সম্পাদনা]

জয় এ নিবন্ধে আপনার লেখা গুলো সাধু ভাষায় লেখা, তাই মনে হচ্ছে আপনি লেখাগুলো কোন বই থেকে কপি করে লিখেছেন। দয়াকরে আপনার লেখাগুলোর কপিরাইটের দিকে খেয়াল রাখুন আর তথ্যসূত্র যোগ করুন। আসা করবো আপনার লেখাগুলো কপিরাইট আইন ভঙ্গ করছে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৮, ৬ আগস্ট ২০০৮ (UTC)

ছবি সংক্রান্ত সমস্যা[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির ইংরেজি পাতায় কতকগুলি ফ্রি-ডোমেইন ছবি আছে। সেগুলি বাংলা পাতায় ব্যবহার করা যাচ্ছে না। কি করব?অর্ণব দত্ত ১৭:১১, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

ইনফোবক্স[সম্পাদনা]

দাদা, পশ্চিমবঙ্গের জেলাগুলির জন্য কয়েকটি ইনফোবক্স তৈরি করতে পারবেন। খুব জটিন সিনট্যাক্স। আমি করতে পারছি না। সিনট্যাক্সটা করে দিলে আমি তথ্য ভরে দিতে পারব। বর্তমানে কয়েকটি জেলায় ভুল ইনফোবক্স ভরা হয়েছে- শহরের ইনফোবক্স। আমার ধারণা পশ্চিমবঙ্গের জেলার ইনফোবক্স টেমপ্লেটটা তৈরি করা নেই।অর্ণব দত্ত ১৬:৪৩, ১৮ আগস্ট ২০০৮ (UTC)

বাংলাদেশের জেলার ইনফোবক্স থেকে সাহায্য নিতে পারেন। ইংরেজি উইকিতে যদি থাকে, তাহলে সেখান থেকেও সরাসরি কপি করে নিয়ে আসতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৭, ১৮ আগস্ট ২০০৮ (UTC)

টেম্পলেটে পরিবর্তন[সম্পাদনা]

কোন টেম্পলেটে পরিবর্তন আনার আগে বা পরে, ঐ টেম্পলেট পাতার সংযোগকারী পৃষ্ঠাসমূহ (সাইটের বাঁ দিকে হাতিয়ার অংশে দেখুন) দেখে নিন। এর মানে হলো সংযোগকারী পৃষ্ঠাসমূহ লিঙ্কে তালিকায় দেওয়া নিবন্ধগুলোতে এ টেম্পলেটটি ব্যবহৃত হয়েছে। সুতরাং যদি টেম্পলেটের কোন প্যারামিটার আপনি পরিবর্তন করেন তাহলে, ঐ তালিকার সব গুলো নিবন্ধে ঐ প্যারামিটারটিকে টেম্পলেটের পরিবর্তন অনুযায়ী বদলে করে দিতে হবে। তা না হলে ঐ পাতাগুলোতে টেম্পলেটটি কাজ করবে না। সুতরাং টেম্পলেটে কোন পরিবর্তন আনার আগে অবশ্যই দেখে নিতে হবে তা কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে এবং পরিবর্তনটি সব নিবন্ধে ঠিক করে নিতে হবে। অন্যথায় টেম্পলেটে কোন পরিবর্তন না করাটাই শ্রেয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪৪, ২৪ আগস্ট ২০০৮ (UTC)

ক্যাটাগরি[সম্পাদনা]

জয়ন্তদা, ক্যাটাগরি আর সাব-ক্যাটাগরি (বিষয়শ্রেণিসমূহ) সৃষ্টি করার সিনট্যাক্সটা একটু বলবেন?

ছবির কপিরাইট[সম্পাদনা]

ছবির কপিরাইট কিভাবে দেবো? ইংরেজি উইকিতে ট্যাগ দেখা যায়। বাংলায় সে রকম কিছু দেখতে পাই না। তাই অসুবিধা হয়।অর্ণব দত্ত ১১:২২, ৫ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

মুক্ত লাইসেন্সে ছবি[সম্পাদনা]

রাগিব ভাই মুক্ত লাইসেন্সে ছবির জন্য কি একটা প্রজেক্টের কথা আমায় লিখেছেন। একটু ব্যাপারটা দেখুন, ছবি পাওয়া যাবে বলেই আমার বিশ্বাস।অর্ণব দত্ত ০৭:২০, ৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

গণেশ[সম্পাদনা]

জয়ন্তদা, গণেশ পাতাটা শেষ করলাম। এটা দিয়ে উইকিপ্রকল্প হিন্দুধর্মের আরম্ভ করা যেতে পারে। পাতাটার সম্পর্কে আপনার মতামত ও পরামর্শ পেলে ভাল লাগবে।অর্ণব দত্ত ১৮:০৯, ৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

কলকাতা ও পশ্চিমবঙ্গ[সম্পাদনা]

দাদা, কলকাতা আর পশ্চিমবঙ্গ পাতাদুটো কেমন খাপছাড়া হয়ে পড়ে আছে। এদুটো শিগগির শেষ করা দরকার। আমি অন্য কতকগুলো কাজে এতটাই প্রি-অকুপায়েড যে এই পাতাদুটোতে সময় দিতে পারছি না। ইংরেজি উইকিতে দারুণ লেখা আছে। আপাতত অগ্রাধিকারের ভিত্তিতে সেগুলো টুকটুক করে অনুবাদ করে গেলেই হবে। এগুলো আমাদের হোমপেজ। বলতে পারেন বাংলার মুখ। এগুলো ঠিকঠাক থাকা খুব জরুরি।অর্ণব দত্ত ১৬:৪১, ৯ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

জেলা টেমপ্লেট[সম্পাদনা]

দাদা, জেলা ইনফোবক্স টেমপ্লেটের ক্ষেত্রে আপনি ইন্ডিয়ান জুরিসডিকশনের টেমপ্লেট ব্যবহার করতে বলেছেন। কিন্তু তাতে সব তথ্য ধরছে না। লাল দাগও দেখা যাচ্ছে। আমি ইংরেজি উইকিতে ঘুরে দেখলাম সেখানে ইন্ডিয়ান ডিস্ট্রিক্ট টেমপ্লেট বলে আলাদা টেমপ্লেট ব্যবস্থা আছে। আমি বাংলায় সেই রকম টেমপ্লেট তৈরি করতে চাইছি। কিন্তু পারছি না। দয়া করে ইন্ডিয়ান ডিস্ট্রিক্ট টেমপ্লেটটা বাংলা করে দেবেন? আমার মতে জেলার পাতায় জেলা টেমপ্লেট থাকাই ভাল। জুরিসডিকশন নয়। এই ব্যাপারে বাংলাদেশের জেলা টেমপ্লেটগুলো আদর্শ। by the way, আমি এখন পুরুলিয়া জেলা নিয়ে কাজ করছি। টেমপ্লেট তৈরি হলে সেখানে জুড়ে দেবেন।অর্ণব দত্ত ১২:৪০, ১১ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

পিকচার সাইজ[সম্পাদনা]

দাদা, পিকচার সাইজটা বড্ড কমিয়ে দিয়েছেন, আরেকটু বাড়িয়ে দিন বরং - ভাল্লাগবে দেখতে!--অর্ণব দত্ত ০৮:৪৫, ২২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

বাংলাদেশের ইউনিয়ন নির্বন্ধ সম্পর্কে[সম্পাদনা]

জয়ন্তদা, আপনার উপদেশ মনে রাখবো । হ্যাঁ, আমি কয়েকটি ইউনিয়ন নির্বন্ধে তথ্যসূত্র সন্নিবেশ করেছি ।আর চট্টগ্রাম অঞ্চলের ইউনিয়ন গুলো অন্তর্ভুক্ত করার পর সেগুলোর জনসংখ্যা এবং আয়তন সম্পর্কিত তথ্য গুলো সংযোজন করার আশা রাখি আর সাথে তথ্যসূত্র ও থাকবে ।ইউনিয়ন সম্পর্কিত নির্বন্ধ গুলো সংযোজন করতে পারলে বাংলাদেশের ভৌগোলিক পরিচয়ের মূল্যবান একটি দিক সংযোজিত হবে ।পশ্চিম বাংলার উপরে ও অনুরোপ কাজ হতে পারে ।সবাই একসাথে সহযোগীতা করলে আশা রাখি আমরা তা অবশ্যই পারবো । ধন্যবাদ,ভালো থাকুন --Syed Nur Kamal ১০:৪০, ১১ নভেম্বর ২০০৮ (UTC)

তাহলে[সম্পাদনা]

তাহলে আমি জীবনানন্দের কবিতাগুলো কোথায় add করব? খেলাঘরতো Practice এর জন্য। তাই না? আমি চাচ্ছি কবিতাগুলো সংরক্ষিত হোক এবং সবার কাছে পৌছে যাক। সেটা কিভাবে করব? জানালে উপকৃত হতাম।

ধন্যবাদ আপনাকেও।

পেডিয়া / পিডিয়া[সম্পাদনা]

দুঃখজনক হলেও এখন পর্যন্ত wikipedia নেমস্পেসটির বানান উইকিপিডিয়া-তেই আছে। প্রশাসকদের আলোচনা সভায় দেখুন।

এটা ঠিক করার চেষ্টা চলছে। ঠিক হবার আগে পর্যন্ত প্রজেক্ট পাতাগুলো উইকিপিডিয়া নেমস্পেসে রাখুন। "উইকিপিডিয়া" দিয়ে শুরু করলে সেগুলো নিবন্ধ নেমস্পেসে গন্য হচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০৪, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)


আপনি যেকোনো নিবন্ধ (যেমন ভারত) খুলে দেখুন। এগুলো মূল নিবন্ধ (article) নেমস্পেসে আছে, এবং পরিসংখ্যানে নিবন্ধ সংখ্যা যা দেখায় তার মধ্যে গণ্য। এরকম পাতার উপরের ট্যাব গুলোতে তাকালেই দেখবেন প্রথম ট্যাবটি "নিবন্ধ" নামে আছে। এখন উইকিপিডিয়া (Wikipedia) নেমস্পেসের কোনো পাতায় যান। দেখবেন, উপরের ট্যাবগুলোর প্রথমটির শিরোনাম "প্রকল্প"

এবার "উইকিপিডিয়া" দিয়ে শুরু এমন যেকোনো পাতায় যান। দেখবেন, প্রথম ট্যাবটি "নিবন্ধ", অর্থাৎ এই পাতাটি article নেমস্পেসে পড়ে গেছে। এতে করে এটি ্নিবন্ধ সংখ্যার মধ্যে গণ্য হবে, যা বাঞ্ছনীয় নয়। উইকিপিডিয়া বানানে যতদিন wikipedia নেমস্পেসটি না আসছে, ততদিন এই সমস্যাটিই হতে থাকবে।

আশা করি কারিগরি ঝামেলাটা বোঝাতে পারলাম। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪৬, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

এখানে দেখুন। উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা#নেমস্পেসের ভাষা এবং বানান --রাগিব (আলাপ | অবদান) ১০:১২, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

ট্যাগিং[সম্পাদনা]

আপনি অনেক কষ্ট করে জীবনী নিবন্ধে ট্যাগিং করছেন হাতে হাতে। এটা না করে AWB কিংবা কোনো বট স্ক্রিপ্টের সহায়তা নিতে পারেন। আগে ইংরেজি উইকি থেকে Auto wiki browser ডাউনলোড করে নিয়ে দেখতে পারেন। তাতে manually কাজগুলো না করে স্বয়ংক্রিয়ভাবে করতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৪, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)

en:WP:AWB থেকে ডাউনলোড করে নিন। আনজিপ করে চালান। ফাইল মেনুতে লগিন ক্লিক করুন, উপরের উইন্ডোতে লগিন করুন। কীভাবে কোনো ক্যাটেগরির সব আলাপ পাতা নিয়ে কাজ করতে হবে, একটু en:WP:AWB পাতার হেল্প থেকে জেনে নিতে হবে। একবার বুঝে গেলেই আপনার কষ্ট অর্ধেকেরও চেয়ে কমে যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৪, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)


অপশন মেনুতে যান, প্রেফারেন্সে ক্লিক করেন, তার পর সাইট ট্যাবে bn বেছে নিন। বাংলা উইকতে রেজিস্ট্রেসশন লাগবে না, তবে পরে একটা বট ফ্ল্যাগ নিয়ে নেবেন আলাদা একটা অ্যাকাউন্ট করে। কোনো ক্যাটেগরির সব নিবন্ধের আলাপ পাতার উপরে কাজ চালাতে হলে ঐ ক্যাটেগরির নিবন্ধের লিস্ট বানিয়ে, তার উপরে কাজ করুন। বিস্তারিত টিউটোরিয়াল en:Wikipedia:AutoWikiBrowser/User_manual পাবেন। একটু সময় নিয়ে টিউটোরিয়াল পড়ে তার পরে কাজ শুরু করুন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১১, ৩০ ডিসেম্বর ২০০৮ (UTC)

যোগদানের আমন্ত্রণ[সম্পাদনা]

বেলায়েত ভাই এটা আমাকে পাঠিয়েছিলেন। আমি আপনাকে ফরোয়ার্ড করলাম।

আপনি হয়তো জানেন বাঙ্গালিদের উইকিপিডিয়া সহ অন্যান্য উইকি কার্যক্রমের প্রচার প্রচারণার জন্য আমরা "বাংলাউইকি" নামের একটি কম্যুনিটি রয়েছে। এর একটি ইয়াহু গ্রুপ রয়েছে। এই কম্যুনিটি করা হয়েছে বাংলাদেশ ভারতীয় সহ বিশ্বের সকল বাঙ্গালি এবং বাংলা ভাষী উইকি কম্যুনিটির মানুষের জন্য। সম্প্রতি আমরা এর একটি কম্যুনিটি সাইটের উপর কাজ করছি। কারণ শুধু ইয়াহু গ্রুপের মাধ্যমে কম্যুনিটি পোর্টালের কাজ করা যাচ্ছিলো না। তাই আলাদা একটি সাইট শুরু করার কথা চিন্তা করছি। তবে সাইটটির জন্য এখনও পাবলিকলি প্রচারণা শুরু করিনি কারণ সাইটটি এখনও এর ব্লগ এবং আলোচনা এ গুলোতে তেমন রিচ না। এ কারণে আমরা প্রথমত নিয়মিত উইকি ব্যবহারকারীগণকে ব্যক্তিগত ভাবে আমন্ত্রণের কাজটি করছি। যাতে এ নিয়মিত ব্যবহারকারীরা তাদের উইকি সম্পর্কিত ব্লগ, সংবাদ, ছবি, ভিডিও সাইটে পোষ্ট করে এর কলেবর বৃদ্ধি করে। সে সুবাদে আমি আপনার বাংলাউইকি কম্যুনিটি পোর্টালে যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি। আশা করি আপনাকে এ কম্যুনিটির একজন সক্রিয় সদস্য হিসেবে দেখতে পাবো। ধন্যবাদ

ভারত থেকে আমিই প্রথম যোগদানকারী। আশা করি, আপনিও যোগ দেবেন।

--অর্ণব দত্ত ১৬:৫০, ২ জানুয়ারি ২০০৯ (UTC)

যেসব নিবন্ধে মনোযোগ দেওয়া প্রয়োজন[সম্পাদনা]

মনযোগ নয়, সঠিক বানান মনোযোগ হবে। দয়া করে যেসব জায়গায় মনযোগ লিখেছেন, ঠিক করে নিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৩৫, ৬ জানুয়ারি ২০০৯ (UTC)

সুরক্ষা[সম্পাদনা]

সাময়িক ভাবে পাতাটির সুরক্ষা তুলে নেওয়া হয়েছে। এখন চেষ্টা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:০৫, ৭ জানুয়ারি ২০০৯ (UTC)

ভারত শীর্ষক বার্তার উত্তর[সম্পাদনা]

NPOV-এর ব্যাপারটা মাথায় রাখছি। সেই কারণেই কোনো ঝুঁকি না নিয়ে ইংরেজি প্রবন্ধটা লাইন-বাই-লাইন অনুবাদ করে দিচ্ছি। ইংরেজিতে যিনি লিখেছেন, তিনি যথেষ্ট তথ্যপ্রমাণ দিয়েই লিখেছেন। সুতরাং আশা করি, লেখাটাকে নেহাত একপেশে বলা যাবে না।

শুধু সিঙ্গুর নন্দীগ্রাম নয়। সাম্প্রতিক ঘটনা ও অন্যান্য সাম্প্রতিক বিষয় নিয়েও লিখতে চাই। চাঁদে আমাদের অভিযান, মুম্বাই সন্ত্রাস, সত্যম কাণ্ড এসব তো আছেই, এছাড়া রাজারহাট নিউ টাউন, বর্ণপরিচয় বই শপিং মল, কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন, নতুন নতুন সিনেমা ইত্যাদির এন্ট্রিও রাখা দরকার। এতে লোকজনের আগ্রহ বাড়বে, উইকির প্রচার করারও সুবিধা হবে।

ভারত নিবন্ধটির ব্যাপারে আপনি আমার অনুরোধ রাখছেন বলে আমার খুব ভাল লাগছে। কোনো রকম দ্বিধাদ্বন্দ্ব থাকলে আমাকে জানাবেন। ভারতীয় পারিভাষিক শব্দ, ভারতীয় ভাষা থেকে প্রতিবর্ণীকরণ এই সব ব্যাপারে উইকি থেকে এখনই সাহায্য হয়ত পাওয়া যাবে না। তাই আমাদের বসেই ঠিক করে নিতে হবে। --অর্ণব দত্ত ০৯:০৬, ১৬ জানুয়ারি ২০০৯ (UTC)

তথ্যছক রাষ্ট্র[সম্পাদনা]

না, দুর্ভাগ্যবশত নেই। অন্তত আমার জানা নেই। খুব জরুরি না হলে আপাতত আপডেট করার দরকার নেই। তবে আপনি চাইলে করতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৪, ১৭ জানুয়ারি ২০০৯ (UTC)

নতুন নিবন্ধের ইংরেজিগুলি[সম্পাদনা]

আশা করি এগুলি ধীরে ধীরে অনুবাদের ব্যাপারটা আপনার মাথায় আছে। আমি মাঝে মাঝেই বিভিন্ন নিবন্ধের যেসব ইংরেজি এখনও অনূদিত হয়নি, সেগুলি অনুবাদ করার চেষ্টা করি। আপনি গত কয়েকদিনে অনেকগুলি নিবন্ধ যোগ করেছেন যেগুলিতে ইংরেজির অনুবাদ হয়নি। ফলে ভবিষ্যত লোড বেড়ে যাচ্ছে। তাড়াহুড়ো না করে আস্তে ধীরেই যোগ করুন। ইংরেজি ছক বা তালিকা অনুবাদ করার সময় না থাকলে যোগ করার দরকার নেই। নিবন্ধটাতে একটা ভূমিকা প্যারা থাকলেই চলবে। কিন্তু ইংরেজি রেখে দিলে কাজের পরিমাণ বেড়ে যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১৭, ১৯ জানুয়ারি ২০০৯ (UTC)

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/কোথা থেকে শুরু করবেন[সম্পাদনা]

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/কোথা থেকে শুরু করবেন পাতাটি প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান পাতার একটি অংশ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪২, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বার্তা[সম্পাদনা]

আপনাকে বাংলাউইকি কমিউনিটিতে একটি বার্তা পাঠিয়েছি। ব্যাপারটা জরুরি। একটু দেখবেন।--অর্ণব দত্ত ২৩:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আঙুলের ছাপ দিয়ে অপরাধী সনাক্তকরণ[সম্পাদনা]

সময় পেলে এটা দেখুন। আঙুলের ছাপ দিয়ে অপরাধী সনাক্তকরণ বিদ্যা আবিষ্কারে ইংরেজ হেনরীর নাম আসলেও এতে মুখ্য ভূমিকা ছিলো দুইজন বাঙালি - আজিজুল হক, এবং হেমচন্দ্র বোস। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫২, ২১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ভাই কোথাকার কে এক জয়ন্ত নামের ভদ্রলোক অভিযোগ করেছেন যে, আমি নাকি চন্দ্রাবতী লেখাটা সামহোয়্যার থেকে কপি করেছি !!!!! আরে দুটোই আমার লেখা ৷ তবে কী সামহোয়্যারের লেখাটা মুছে ফেলতে হবে ? আপনার বা রাগিব ভাই বা বন্ধু বেলায়েতের এর মূল্যবান মতামত চাই ৷ নিজের লেখা কপি করলে কী কপি বলে ধরা হবে? সামহোয়্যারে আমি নিজে একটা কমেন্ট দিলে কী ব্যাপারটা বিশ্বাসযোগ্য হবে ৷ দয়া করে সাহায্য করবেন ৷

সামহোয়্যারে আমার চন্দ্রাবতীর প্রবন্ধের শেষে একটা নোট দিয়েছি ৷ আপনি পড়ে আপনার মতামত জানাবেন ৷ আমি আইনের ছাত্র নই ৷ তাই আমার নোটে কোনো ভাষাগত কারনে আপনার আপত্তি থাকলে জানাবেন ৷

মুখরোচক নিবন্ধ[সম্পাদনা]

জয়ন্ত ভাই, প্রথম কথা হইল কৃষ্ণ নিবন্ধের তথাকথিত মুখরোচক অংশটুক আমি লিখি নাই (ইতিহাস ঘাঁইট্টা দ্যাহেন)। দ্বিতীয়ত আমার ল্যাখার মইধ্যে কোনরহম অবিশ্বকোষীয় কিছুর উল্লেখ তো উইকিপিডিয়ার কোন প্রশাসক করেন নাই? হ্যালে আফনের এত মাথাব্যথা ক্যান হেইডাই তো আমি বুইঝ্ঝা ওঠতে পারলাম না, একটু বুঝাইয়া কইবেন কি?--Pravata ১৭:০৮, ১৮ মার্চ ২০০৯ (UTC)

টেম্পলেট ব্যবহার[সম্পাদনা]

টেম্পলেটটির জন্য ধন্যবাদ। তবে টেম্পলেট ব্যবহারের আগে দয়া করে তা বাংলায় অনুবাদ করে নিন। ইংরেজীতে টেম্পলেটটি বাংলা পাতায় খুব একটা শোভা বর্ধন করে না। আর বাংলায় করলে তা ইংরেজী কম জানা লোকের জন্য সুবিধা হবে এবং সাধারণ বাঙালিদের উপরও চাপ কম পরবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১২, ২০ মার্চ ২০০৯ (UTC)

চিত্র:শ্লোক.JPG[সম্পাদনা]

চিত্র:শ্লোক.JPG এ ছবিটির কপিরাইট তথ্য ছবিতে যোগ করা হয়েছে। দয়াকরে এতে লাগানো ট্যাগ সরিয়ে ফেলুন। ট্যাগ লাগানোর আগে একটু খেয়াল করুন, কারণ ভুল ট্যাগ লাগানোর কারণে ব্যবহারকারীরা বিভ্রান্ত হতে পারেন। যেহেতু আপনি নিয়ে কাজ করছেন, আপনাকে অনুরোধ করবো ছবির তথ্য বা কপিরাইট বিষয়ক টেম্পলেট গুলো বাংলা উইকিপিডিয়ায় আছে কিনা তা যাচাই করুন। না থাকলে তা ইংরেজী উইকিপিডিয়া থেকে আমদানী করুন এবং তা বাংলা করার প্রয়াস নিন। এছাড়া বাংলা উইকিপিডিয়াতে ছবি বিষয়ক নীতিমালার উপর কাজ করুন, যাতে সাধারণ ব্যবহাকারীগণ ঐ পাতা থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারেন।ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ২১ মার্চ ২০০৯ (UTC)

Vandalism, কৃষ্ণ[সম্পাদনা]

জয়ন্ত ভাই, আজ আমি আপনাদের ভাষাতেই লিখতে বসলাম। আপনি বলেছেন যে আমি vandalism করছি। মনসা নিবন্ধে আমি যা লিখেছি তা পুরান অনুসারে শতকরা একশত ভাগ সত্য। এই তথ্যটুকুর উল্লেখ প্রয়োজন কারন এই জন্যই মনসার নাম হয়েছে পদ্মা। আর আপনি Vandalism বলছেন কারন জিনিসটি আধুনিক সুসভ্য সমাজের দৃষ্টিকোন থেকে অথবা ধর্মীয় দৃষ্টিকোন থেকে খুব একটা সুরুচিকর না। কিন্তু কোন পৌরানিক চরিত্রেরই বিশ্বকোষীয় ব্যাখ্যা ধর্মীয় ভাবাবেগ দিয়ে করা উচিত না, সম্পূর্ন লৌকিক দৃষ্টিকোন দিয়ে করা উচিত। কথাটা কৃষ্ণের ক্ষেত্রে বেশী করে সত্য কারন পৌরানিক ব্যাখ্যায় শ্রীকৃষ্ণ সত্যই ছিলেন কামুক, বহুগামী এবং অত্যধিক ইন্দ্রিয়পরায়ন। গোকুলে অবস্থানকালে প্রতিটি গোপীর সঙ্গে তার দৈহিক মিলন তো হয়েই ছিল তারপর দ্বারকায় ১৬১০৮ রমনীকে তিনি সম্ভোগ করে প্রত্যেকের গর্ভে দশটি পুত্রসন্তান লাভ করেছিলেন। এছাড়া মহাভারতের অন্যান্য বহু চরিত্রের মতই (যেমন অর্জুন) শ্রীকৃষ্ণ যেস্থানেই ভ্রমণার্থ অথবা অন্য কোন কারনে যেতেন সেখানেই তিনি কোন না কোন রমণীর সঙ্গে সহবাসে লিপ্ত হতেন। কেবলমাত্র পঞ্চদশ ষোড়শ শতকে ভারতে বৈষ্ণবধর্ম এবং ভক্তিবাদের সূচনালগ্ন থেকে ধর্মপ্রচারকগণ নিজেদের স্বার্থে নানাভাবে এগুলির অপব্যাখ্যা করতে সচেষ্ট হয়েছিলেন। এমনকী শ্রীকৃষ্ণের শৃঙ্গারকেও বৈষ্ণব সাহিত্যে নিষ্কাম রতিক্রিয়া বলে ব্যাখ্যা করা হয়েছে। গোকুলে শ্রীকৃষ্ণের অন্যতম সঙ্গিনী (মেনে নিতে আপত্তি থাকলেও আসলে শয্যাসঙ্গিনী) রাধিকাকে শ্রীকৃষ্ণের এক স্ত্রী রুক্মিনীরই অংশ বলে চালানোর অপচেষ্টা হয়েছে। কৃষ্ণকে যেনতেনপ্রকারেণ দেবত্ব পাইয়ে দেবার প্রচেষ্টা করা হয়েছে। শ্রীকৃষ্ণের অন্যান্য অনেক অসাধারন গুণ ছিল। তিনি ছিলেন অসামান্য বলবান বীর এবং ক্ষুরধার বুদ্ধিসম্পন্ন কূটনীতিক। কিন্তু যেটা তার অন্যতম প্রধান বৈশিষ্ট্য (সেটা আধুনিক সমাজে যতই দৃষ্টিকটূ হোক) সেটার প্রতিও সমান গুরুত্ব আরোপ করা হবে না কেন। শ্রীকৃষ্ণের জীবনের রন্ধ্রে রন্ধ্রে রয়েছে sensuality। শ্রীকৃষ্ণ ছিলেন পুরুষোত্তম এবং বহুরমণীসম্ভোগেই ছিল তাঁর পৌরুষের পূর্ণ প্রকাশ। কোন ঐতিহাসিক ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্যে লাম্পট্য থাকলে তা প্রকাশে উইকিপিডিয়ার কোন আপত্তি না থাকলে পৌরানিক চরিত্রের বেলায় ব্যাপারটা কেন আলাদা হবে। তাছাড়া পুরানে শ্রীকৃষ্ণের এই বহুগামিতাকে কোথাও দোষ বলে উল্লেখ করা হয় নাই। শ্রীকৃষ্ণের পুত্ররা এবং অন্যান্য যাদবরাও বহুপত্নীক ছিলেন, যদিও এদের সকলের চাইতে শ্রীকৃষ্ণের পত্নীসংখ্যাই ছিল সর্বাধিক। সুতরাং পৌরানিক এই সত্যটুকু স্বীকার করে নিতে আমাদের দ্বিধা কোথায়। এই বহুস্ত্রীগমনের মধ্যে দিয়েই আমাদের কাছে শ্রীকৃষ্ণ পরিপূর্ণ সুন্দর হয়ে উঠেছেন। বহু নারীর সঙ্গে শ্রীকৃষ্ণের এই নিরন্তর প্রেমলীলা থেকে তাঁকে অনর্থক পৃথক করার চেষ্টা করলে জনমানসে অঙ্কিত তাঁর চিরসুন্দর মূর্তিটিই হারিয়ে যাবে। গোপবালাদের সঙ্গে শ্রীকৃষ্ণের লীলামধুর সম্পর্কের যে বর্ণনা তাকে বিনষ্ট করার কোন অধিকার আমাদের নাই। যতই এই সম্পর্কের ভিতরে কামগন্ধ বা শৃঙ্গাররস থাকুক তাকে সঙ্গে নিয়েই আমাদের চলতে হবে। এতে শ্রীকৃষ্ণের ধর্মীয় মাহাত্ম্য কিছুমাত্র কমবে তো না, বরং বৃদ্ধি পাবে। গোপীগণ রমণীমোহন দেহের অধিকারী সুপুরুষ শ্রীকৃষ্ণের অপার্থিব রূপে মুগ্ধ হয়ে তাঁর সঙ্গসুখপ্রার্থী ছিলেন। তারা স্বেচ্ছায় শ্রীকৃষ্ণের কাছে তাদের শরীর মন সব কিছু দিয়ে দিয়েছিলেন। সেই কারনে এবং নিজস্ব কামনাকে তৃপ্ত করতেই শ্রীকৃষ্ণ গোপীদের সঙ্গে মিলিত হতেন। এই দৈহিক মিলন নিষ্কাম ছিলনা কিন্তু নিষ্পাপ ছিল। শুধুমাত্র ভিক্টোরিয় মানসিকতার বশবর্তী হয়ে একে নিষিদ্ধ করতে চাইলে আমাদের সংস্কৃতির এক অমূল্য সম্পদকে হারাব আমরা। শ্রীকৃষ্ণ গোপবালাদের সঙ্গে শৃঙ্গারলীলা (amorous sport) না করলে তাঁকে কী আমরা শ্যামসুন্দর, গোপিনীবল্লভ, বহুবল্লভ, রাধারমণ এই সমস্ত অপূর্ব নামে ডাকতে পারতাম। আফনি আমাকে block করে দিতেই পারেন কিন্তু এভাবে শ্রীকৃষ্ণের জীবনের এক গুরুত্বপূর্ন অধ্যায়কে সভ্য সমাজের নিয়ম মেনে জোর করে অস্বীকার বা অগ্রাহ্য করে কী আমাদের গৌরব খুব একটা বাড়বে। --Pravata ০৯:৫৯, ১ এপ্রিল ২০০৯ (UTC)

উল্লেখযোগ্যতা টেম্পলেট[সম্পাদনা]

উল্লেখযোগ্যতা টেম্পলেটটি নিবন্ধের পাতায় কাজ করছে না। সম্ভবত তা আপনার পরিবর্তনের ফলেই ঘটেছে। দয়াকরে টেম্পলেটটি ঠিক করার প্রয়াস নিন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৮, ৮ এপ্রিল ২০০৯ (UTC)

ভারতীয় এলাকা ও ব্যক্তির নামের বানান[সম্পাদনা]

ভারতের বিভিন্ন এলাকা ও ব্যক্তির নামের বাংলা বানান বিষয়ে নজর রাখার জন্য আপনাকে অনুরোধ জানাচ্ছি। ভারতের লাক্ষাদ্বীপ এলাকার বানান বাংলাতে কী লেখা হয়, তা আমার জানা নেই ঠিক মতো, এই সব বিষয়ে পশ্চিমবঙ্গের উইকিপিডিয়ানেরা যদি একটু দেখেন এবং কোনো একটি মতৈক্যে পৌছান, তাহলে খুব ভালো হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৭, ৯ এপ্রিল ২০০৯ (UTC)

বাংলা বানান[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু জয়ন্ত, প্রথমেই আপনাকে ধন্যবাদ জ্ঞাপন করি আপনি আমার মন্তব্যটি পাঠ করেছেন। অনুগ্রহ করে আপনি আমার উপর এভাবে ক্ষুব্ধ হবেন না। আমি কোন পত্রিকার প্রতি বিদ্বেষভাব পোষণ করে বানান বিষয়ে তাদের স্বেচ্ছাচারী হিসেবে অভিহিত করিনি, যথেষ্ট কারণ আছে বলেই এই শব্দটি প্রয়োগ করতে বাধ্য হয়েছি। লক্ষদ্বীপ নিবন্ধের আলাপ পৃষ্ঠায় আপনি লিখেছেন যে অন্য পত্রিকাগুলির (আনন্দবাজার ব্যতীত) ব্যবহৃত বানানে কোন স্বেচ্ছাচারিতা আপনার দৃষ্টিগোচর হয়নি। আপনার অবগতির স্বার্থে এই সকল পত্রিকার (মুখ্যত আজকাল) কয়েকটি যথেচ্ছাচারের দৃষ্টান্ত আমি আপনার সামনে তুলে ধরার চেষ্টা করছি। অসম বিষয়ক কোন প্রতিবেদন কি আপনি আজকাল পত্রিকায় পাঠ করেছেন? যদি করে থাকেন তাহলে দেখবেন সেখানে সর্বত্র অসমের পরিবর্তে আসাম ব্যবহৃত হয়েছে। অথচ অসমীয়া ভাষায় লিখিত বানানটি কিন্তু অসম। যদি উচ্চারণানুসারে বানান লিখনের কথা বিবেচনা করি তাহলেও কিন্তু অসমীয়াতে স্থাননামটির উচ্চারণ অহম বা অখ়ম (উল্লেখ্য, অসমীয়াতে অ বাংলার মতই উচ্চারিত হয়, হিন্দির মত আ ঘেঁষা নয়)। আরেকটি দৃষ্টান্ত উল্লেখ করি। কিছুদিন আগে পর্যন্ত আজকাল সহ অন্যান্য পত্রিকাগুলিতে মহারাষ্ট্রে প্রচলিত পদবি পাটিল লিখিত হত পাতিল (উদাহরণ : স্মিতা পাতিল, প্রতিভা পাতিল, শিবরাজ পাতিল)। কিন্তু মারাঠি ভাষায় লিখিত বানানটি কিন্তু पाटिल, কোনমতেই पातिल নয়। একমাত্র আনন্দবাজার পত্রিকাই সেইসময় পাটিল বানানটির প্রয়োগ করেছিল। অথচ বর্তমানে আজকাল পত্রিকাও পাটিল বানানটিই ব্যবহার করছে। মাননীয় রাগিব সাহেবের উদ্দেশে লিখিত একটি পত্রে আমি আডবাণী এবং আদবানি প্রসঙ্গে আলোচনা ইতিমধ্যেই করেছি বলে সেটি পুনরুল্লেখ করে এই পত্র আর দীর্ঘায়িত করতে চাই না। এইসমস্ত বানান থেকে একথাই প্রতীয়মান হয় যে আজকাল, বর্তমান, ইত্যাদি পত্রিকা অবাঙালি ব্যক্তিত্ববর্গের নাম লিখনের ক্ষেত্রে তাঁদের মাতৃভাষায় প্রচলিত বানান বা উচ্চারণের প্রতি কোনভাবেই গুরুত্ব আরোপ করে না অথবা প্রকৃত বানানটি কী সে বিষয়ে অনুসন্ধানের কোন প্রয়োজনবোধ করেনা। কেবলমাত্র ইংরেজিতে লিখিত বানানটি দেখে তার একটি সরল প্রতিবর্ণীকরণের (যা অধিকাংশ ক্ষেত্রেই অব্যাকরণসম্মত) চেষ্টা করে থাকে এই পত্রিকাগুলি। আশা করি এর পর আমার অভিমত সম্পর্কে আপনার আর কোন অভিযোগের অবকাশ থাকবে না।--ভার্গব চৌধুরী ০৬:৩২, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

Hindu swastika শুভ নববর্ষ ১৪১৬ Hindu swastika[সম্পাদনা]

আজ ১ বৈশাখ (পয়লা বৈশাখ), বঙ্গীয় নববর্ষারম্ভোপলক্ষে পূজ্যপাদ জয়ন্তকে হার্দিক প্রীতি এবং শুভেচ্ছা জ্ঞাপন করছি। বিগত বছরের সকল দুঃখ, গ্লানি, হতাশা দূরীভূত করে নূতন আশার প্রদীপ প্রজ্জ্বলিত হোক। অশুভ শক্তিকে পরাভূত মঙ্গল শক্তির আবাহনের মধ্যে শুভারম্ভ হোক এই নতুন বঙ্গাব্দের। - ভার্গব চৌধুরী, ৪:২৯, ১ বৈশাখ ১৪১৬, ১৫ এপ্রিল ২০০৯ (UTC)

উইকিপদক[সম্পাদনা]

Barnstar of National Merit.png উইকিপদক
পশ্চিমবঙ্গের সাহিত্য ও সংস্কৃতি সম্বন্ধে অসীম উদ্যমে বহু নিবন্ধ শুরু করার জন্য জয়ন্তকে এই বিশেষ জাতীয় তারকা পদক দিলাম।--সপ্তর্ষি(আলাপ

স্বাগত জানানোর জন্যে ধন্যবাদ[সম্পাদনা]

আমাকে বাংলা উইকিপিডিয়াতে স্বাগত জানানোর জন্যে আপনাকে আন্তরিক ধন্যবাদ। সকলের প্রচেষ্টায় বাংলার এই বিশ্বকোষ সমৃদ্ধ হয়ে উঠুক, এই আকাঙ্ক্ষা করছি। আবারো ধন্যবাদ।----Coolbd ১৬:৪৬, ২৮ এপ্রিল ২০০৯ (UTC)

প্রশংসাবার্তা[সম্পাদনা]

মান্যবরেষু জয়ন্ত, আপনি উইকিপিডিয়ায় আমার কাজ সম্বন্ধে যে প্রশংসাবার্তা প্রেরণ করেছেন তা পাঠ করে অত্যন্ত প্রীত হলাম। আমরা যারা নবাগত এবং অনভিজ্ঞ তাদের ক্ষেত্রে আপনার মত বিশিষ্ট প্রাজ্ঞজনদের প্রশংসাসূচক অভিমত নিছক প্রসংসা নয়, তা আমাদের উইকিপিডিয়ায় অগ্রসর হবার পথে পাথেয় এবং চালিকাশক্তি। আপনি যে আমার মত ক্ষুদ্রতম অবদানকারীর দিকে দৃষ্টিপাত করেছেন তা ভেবে আমি আনন্দাপ্লুত। আশা করি আপনাদের আশীর্বাদে আমার সৃষ্ট বিভিন্ন বিষয়ক নিবন্ধগুলি উইকিপিডিয়ার জ্ঞানার্ণবে অন্তত কয়েকটি বিন্দুও সংযোজন করতে পেরেছে। আশা করি ভবিষ্যতেও আমি আপনাদের সাথে একই উদ্যমে কাজ করে যেতে সক্ষম হব। ধন্যবাদান্তে অক্ষয় তৃতীয়ার শুভেচ্ছাসহ, --ভার্গব চৌধুরী ১০:০৯, ২৯ এপ্রিল ২০০৯ (UTC)

উপপৃষ্ঠা[সম্পাদনা]

উপপৃষ্ঠাগুলোতে আর্কাইভ করার দরকার নাই। এগুলো একটি অন্যটির সাথে সম্পর্কিত না। সুতরাং একটির বিষয়বস্তু অন্যটিতে স্থানান্তর করবেন না।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৫৪, ৭ মে ২০০৯ (UTC)

"টেমপ্লেট:উইকিপিডিয়া:উইকিপ্রকল্প চিকিৎসাবিদ্যা/উইকিপ্রকল্প পতাকা" এটা কি করছেন, বুঝতে পারছি না। টেম্পলেট নেমস্পেস এর মধ্যে আবার কেন উইকিপিডিয়া নেমস্পেস? আবার উইকিপ্রকল্প চিকিৎসাবিদ্যা এর উপপৃষ্ঠাকে আবার আরেকটা উইকিপ্রকল্প উইকিপ্রকল্প পতাকা??? আমারতো কিছুই বোধগম্য হচ্ছে না। আপনি আসলে কি করতে চাচ্ছেন?--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫২, ৯ মে ২০০৯ (UTC)

উৎসাহ দেয়ার জন্যে ধন্যবাদ[সম্পাদনা]

আমাকে উৎসাহ দেয়ার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ। আমি নবীণ, এখনো শিখছি। আশা করি, ভবিষ্যতে ভালো অবদান রাখব।----Cool BD (আলাপ | অবদান) ১০:৫৯, ১১ মে ২০০৯ (UTC)

অন্যান্য ভাষাসমূহ[সম্পাদনা]

অন্যান্য ভাষাসমূহ- তে বিভিন্ন ভাষার লিংক দেয় কেমন করে? তৃতীয় বন্ধনী দিয়ে তার ভেতরে নির্দিষ্ট ভাষার প্রথম দুই অক্ষর(যেমন- en) দিয়ে তারপর ঐ ভাষার নাম (যেমন-english) লিখলে ঐ ভাষার উইকিপিডিয়ার প্রথম পাতায় নিয়ে যায়, সংশ্লিষ্ট নিবন্ধে নিয়ে যায় না। সংশ্লিষ্ট নিবন্ধে নিয়ে যেতে হলে কি করতে হয়। Faysal ০৮:৪৮, ১৩ মে ২০০৯ (UTC)

ffd[সম্পাদনা]

ffd ট্যাগ যুক্ত করার সাথে সাথে, মিডিয়ার আলাপের পাতায় এর কারণ উল্লেখ্য করুন। নতুবা এটি কেন অপসারণ যোগ্য তা বোঝা যাচ্ছে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৪, ১৮ মে ২০০৯ (UTC)

বাঙালী[সম্পাদনা]

বঙ্গিয় ব্রাক্ষনকূল লেখার কি আছে। বাঙালী লেখলেই তো হয়। উইকীপীডিয়া সাধারন মানুসের যন্য, সেখানে সহয সরল ভাসায় লেখা ঊচিত। আমার মত হোলো এই নীবন্ধটার নাম পালটে বাঙালী ব্রাক্ষন কোরে দেয়া হোক। আফনী কি বলেন?--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ০৬:৪৯, ১৯ মে ২০০৯ (UTC)

orphan ট্যাগ[সম্পাদনা]

orphan ট্যাগ লাগানোর আগে নিবন্ধের মান বিবেচনা করুন। আপনি যে নিবন্ধগুলোতে ট্যাগ লাগিয়েছেন তাদের মান এবং আকার খুব বেশী নয় যে তাতে orphan ট্যাগ যুক্ত করা যায়। এ নিবন্ধগুলো এতই ছোট যে তাতে কোন লিংকের দরকার হলে তা আপনি নিজেই যোগ করে দিতে পারেন। এর জন্য ট্যাগ যোগ করে অন্যের জন্য ফেলে রাখার দরকার পরে না। আশা করি ব্যাপারটি বোঝার চেষ্টা করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৯, ২২ মে ২০০৯ (UTC)

বেলায়েত, orphan ট্যাগটির অর্থ কিন্তু অন্য নিবন্ধ থেকে এই নিবন্ধে লিংক নেই, তা বোঝানো। নিবন্ধের ভিতরে কী লিংক আছে, তার সাথে এর সম্পর্ক নেই। যেমন, গোয়েবলসের নিবন্ধটির প্রতি অন্য কোনো স্থান থেকে লিংক নেই, তাই এটি অরফান। এই শ্রেণীর নিবন্ধগুলোর তালিকা তৈরী করে তার পর সেগুলোকে অন্য ভুক্তি থেকে সংযুক্ত করাটাই এই ট্যাগিং এর কাজ। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৩০, ২২ মে ২০০৯ (UTC)
তাহলে আমার মনে হয় টেম্পলেটিন আরও একটু বুঝিয়ে লেখা উচিত। এবং অন্য নিবন্ধে কিভাবে সংযুক্ত হবে তা আলোচনা প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ২২ মে ২০০৯ (UTC)
বুঝিয়ে বলার ব্যাপারে আমি বেলায়েত ভাইয়ের সঙ্গে একমত। আমার suggestion সংযোগকারী পৃষ্ঠাহীন বললে বোধ হয় খানিকটা বোঝানো হয়। আর কোন alternative suggestion? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:০৭, ২৩ মে ২০০৯ (UTC)