ব্যবহারকারী আলাপ:Haseeb55/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম

--অভ্যর্থনা কমিটি বট (আলাপ) ১৭:০৭, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, Haseeb55। আলাপ:ইয়াজউদ্দিন আহম্মেদ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:৪৩, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার জন্য এক কাপ চা!

তুলনামূলক নতুন হিসেবে আপনি বেশ ভালো অবদান রাখছেন। চালিয়ে যান। আর আমার পক্ষ থেকে এই এক কাপ চায়ের আপ্যায়ন গ্রহণ করুন ;) আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ! আপনার চায়ের আপ্যায়ন গ্রহণ করলাম।
ইনশাআল্লাহ আমি আমার সাধ্যমতো ইউকিপিডিয়ায় অবদান রাখা চালিয়ে যাবো। সার্বক্ষণিক সহযোগিতার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ! — Md. Haseeb Afeef (আলাপ) ১৯:৩৮, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

পাতা স্থানান্তর

পুরোনো কোনো নিবন্ধ বা যেকোন নিবন্ধ ই স্থানান্তরের পূর্বে আলাপ পাতায় আলোচনা করা উচিত। বিষয়টি ভবিষ্যতে লক্ষ্য রাখবেন আশা করি। আপনার উইকিযাত্রা শুভ হোক —শাকিল হোসেন আলাপ ১৭:৫৮, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

জ্বি, ভবিষ্যতে লক্ষ্য রাখবো, ইনশাআল্লাহ।
তবে আমি প্রায় শতভাগ নিশ্চিত হয়েই কয়েকটি পাতা স্থানান্তর করেছি। কোনো ভুল হয়েছে কি? — Md. Haseeb Afeef (আলাপ) ১৮:২০, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আপনি ভুল করছেন এইটা কিন্তু আমি বলিনি । স্থানান্তরের ক্ষেত্রে একটি দায়বদ্ধতা থেকেই আলোচনা করতে হয় কারণ নিবন্ধ প্রণেতা অব্যশই তার নিজস্ব চিন্তাধারা অনুসারে বা কোন কিছু ভেবেই উক্ত নামকরণ করেছিলেন। বার্তার উত্তর দেওয়ার সময় শুরুতে {{পিং|ব্যবহারকারীর নাম}} ব্যবহার কইরেন তাহলে যার বার্তার উত্তর দিবেন তার কাছে নোটিফিকেশন যাবে। আমার ক্ষেত্রে এটা {{পিং|MdsShakil}} হবে। যাইহোক ভালো সম্পাদনা করছেন! চালিয়ে যান —শাকিল হোসেন আলাপ ১৮:৩০, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@MdsShakil: জ্বি, ভবিষ্যতে মাথায় রাখবো। আর আমি ইউকিতে নতুন। তাই, ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। — Md. Haseeb Afeef (আলাপ) ১৮:৩৬, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
সুধী, আপনাকে দেখছি উপরের অনুরোধ করা হয়েছে পাতা স্থানান্তরের পূর্বে আলোচনার জন্য। কোন ধরণের কারণ যুক্ত করা ব্যতীত অথবা আলোচনা ব্যতীত প্রত্নতত্ত্ব অধিদপ্তর পাতাটি স্থানান্তর করেছেন। আমি পাতাটি পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে যাচ্ছি, পুনরায়- দয়া করে আলোচনা ব্যতীত এ ধরণের পাতা স্থানান্তর করবেন না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৩, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@NahidSultan: ভাই, আমি সরকারি ওয়েবসাইট ঘেটে নিশ্চিত হয়েছি যে সংস্থাটির নামে "বাংলাদেশ" শব্দটি নেই, তাই তা বাদ দিয়েছি। আলোচনায় গেলে কে কখন দেখবে নিশ্চয়তা নেই, তাই আলোচনায় যাই নি।
নামে যেহেতু বাংলাদেশ শব্দটি নেই, তাহলে কি পাতা স্থানান্তর করে ভুল করেছি? — Md. Haseeb Afeef (আলাপ) ১৩:০৪, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

সম্পাদকের পদক
প্রায় সময়ই দেখা যায় সম্পাদকগণ নতুন নিবন্ধ সৃষ্টিতে বেশি আগ্ৰহী হন কিন্তু আপনি এর ব্যতিক্রম। আপনাকে পুরোনো নিবন্ধগুলো মানোন্নয়ন করতেই বেশি দেখি। চালিয়ে যান, শুভকামনা —শাকিল হোসেন আলাপ ০৭:৩৩, ৮ মে ২০২১ (ইউটিসি)

পরামর্শ

সুধী, আমি লক্ষ্য করলাম আপনি ফোন থেকে সম্পাদনা করেন, কাজের সুবিধার্থে

  1. আপনি বাম প্যানেলের সেটিং থেকে উচ্চতর মোড সক্রিয় করে নিতে পারেন
  2. আপনার /common.js পাতায় {{subst:lusc|1=ব্যবহারকারী:Yahya/mobilemenu.js}} এই কোডটি যুক্ত করে নিতে পারেন। আশা করছি, এগুলো আপনাকে সম্পাদনায় সাহায্য করবে। শুভকামনা —শাকিল হোসেন আলাপ ০৩:২৭, ১০ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil: শাকিল ভাই, পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ! আমি আসলে বেশিরভাগ সময় মোবাইলেই ডেক্সটপ মোড করে নিয়ে সম্পাদনা করে থাকি; যার কারণে উচ্চতর মোড তেমন একটা প্রয়োজন হয় না। তবে আজ আপনার এই পরামর্শের পর উচ্চতর মোড সক্রিয় করে দেখলাম যে এতে নিবন্ধের উইকিউপাত্ত আইটেমে সরাসরি যাওয়ার একটা সুযোগ আছে। এটা আগে খেয়াল করিনি। আবারও ধন্যবাদ!
আর দ্বিতীয় পরামর্শে যেটি বলেছেন, সেটা করলে কী কী সুবিধা পাওয়া যাবে তা একটু খুলে বললে ভালো হয়। — Md. Haseeb Afeef (আলাপ) ০৮:৩২, ১০ মে ২০২১ (ইউটিসি)
এখানে বিস্তারিত পাওয়া যাবে। কিছু না বুঝলে বলিয়েন —শাকিল হোসেন আলাপ ০৮:৫২, ১০ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil: বুঝতে পেরেছি। অনেক ধন্যবাদ। — Md. Haseeb Afeef (আলাপ) ০৯:০৩, ১০ মে ২০২১ (ইউটিসি)

কিছু কথা

সুধী, শুভেচ্ছা নিন। আপনি কিছুক্ষন আগে আমার করা ছেংগার চর কলেজ নিবন্ধটিকে পুনর্নির্দেশ করে দিয়েছেন। আমার নিবন্ধে ভুল থাকতে পারে কারণ আমি তখনও কাজ করতেছিলাম। ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ নামটি সরকারি ব্যবহার অনুযায়ী ঠিক নয়। সরকারি ব্যবহারে ছেংগার চর কলেজ আছে। সম্পাদনা করে এরকম বাতিল করার আগে আলাপ পাতায় বার্তা দিয়ে কারণ জানতে চাওয়া উচিত। -- আবু হুরায়রা 💬 ✒️ ০৯:০৮, ১১ মে ২০২১ (ইউটিসি)

@WikiAbuHuraira: যদি তাই হয় যে "ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ" নামটি সরকারি ব্যবহার অনুযায়ী ঠিক নয় এবং "ছেংগার চর কলেজ"-ই ঠিক; তবে নিয়মানুযায়ী "ছেংগার চর কলেজ" নামে নতুন নিবন্ধ শুরু করা উচিত নয়। আপনার উচিত ছিল আলোচনার মাধ্যমে "ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ" পাতাটি স্থানান্তর করা। আমি পুনর্নির্দেশ করে দিয়েছি এটা ভেবে যে, এই প্রতিষ্ঠানটির একটি নিবন্ধ যে উইকিতে ছিলই তা হয়তো আপনার দৃষ্টিগোচর হয়নি।
যদি "ছেংগার চর কলেজ" নামটি সঠিক হয়ে থাকে তবে আপনি তথ্যসূত্র প্রদানপূর্বক "ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ" পাতাটিকে স্থানান্তর করতে পারেন। ধন্যবাদ। — Md. Haseeb Afeef (আলাপ) ০৯:২১, ১১ মে ২০২১ (ইউটিসি)
আমি মেনে নিচ্ছি যে, আমি এই প্রতিষ্ঠানটির একটি নিবন্ধ যে উইকিতে ছিলই তা আমি খুঁজে পাইনি। কিন্তু যেসব তথ্য অতিরিক্ত যোগ করেছিলাম (যা ঐ নিবন্ধে নেই) তা তো সরাসরি স্থানান্তরে বাতিল হয়ে গেল। আশা করি বিষয়টি বিবেচনায় রাখবেন। -- আবু হুরায়রা 💬 ✒️ ১৪:৫৬, ১২ মে ২০২১ (ইউটিসি)
@WikiAbuHuraira: খুব বেশি তথ্য মুঝে যায় নি, বিবরণ প্যারায় থাকা যা মুঝে গেছে (যেমন, এমপিওভুক্তির তারিখ বা স্নাতক শ্রেনী খোলার তারিখ) তার জন্য আপনি যেই তথ্যসূত্র উল্লেখ করেছিলেন, সেখানে কোনো তথ্য আমি পাই নি; তাই যোগ করি নি। আর আপনি এখন যখন দেখেছেন যে এই প্রতিষ্ঠানের একটি নিবন্ধ আছে, তখন তো আপনি নিজেই যেই নিবন্ধটি আছে সেটায় কাজ করতে পারেন। — মো. হাসিব আফিফ (আলাপ) ১৭:৩৪, ১২ মে ২০২১ (ইউটিসি)

পাতা স্থানান্তর (২)

সুপ্রিয় হাসিব আফিফ, এসিড কে অ্যাসিড করার পূর্বে কোথাও আলোচনা করেছিলেন কি? করে থাকলে ওই পাতার লিংক দিন, আলোচনা না করে থাকলে নতুন করে আর কোন পাতা স্থানান্তর করবেন না। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৮:২৫, ১৩ মে ২০২১ (ইউটিসি)

@MdsShakil: না, কোথাও আলোচনা করিনি। আপনি দেখুন, অ্যাসিড এবং এসিড দুই বানানই উইকিতে ব্যবহৃত হয়েছে। এমনতো নয় যে সব ক্ষেত্রে শুধু এসিডই ব্যবহৃত হয়েছে। আর আমিতো সুনির্দিষ্ট কারণ উল্লেখ করেই পাতাগুলো স্থানান্তর করেছি। এরপরও আলোচনার প্রয়োজন হতে পারে তা ভাবিনি। — মো. হাসিব আফিফ (আলাপ) ০৯:২৭, ১৩ মে ২০২১ (ইউটিসি)

সংস্করণ পুনরুদ্ধার

সুধী, জুমার নামাজ পাতায় লক্ষ্য করলাম আপনি পাশাপাশি ধ্বংসপ্রবণ সম্পাদনা অনেক সময় নিয়ে পরপর বাতিল করেছেন। আপনি চাইলে পুনরুদ্ধারকারী স্ক্রিপ্টটি ব্যবহার করতে পারেন। এতে যে সংস্করণে ফেরত আনতে চান, সেখানে মাত্র একবার ক্লিক করলেই ফেরত আসা যাবে। নিরন্তর শুভেচ্ছা ও ঈদ মোবারক। Meghmollar2017আলাপ০৫:০৬, ১৪ মে ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: অনেক ধন্যবাদ! কাজে আসবে স্ক্রিপ্টটি। আপনাকেও ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক! :) — মো. হাসিব আফিফ (আলাপ) ০৫:১৫, ১৪ মে ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ভাই কাজটা তো খুবই সতর্কতার সাথে করতে হবে দেখছি। পুনরুদ্ধার-এ চাপ পরে গেলেই কোনো কনফার্মেশন ছাড়াই পুনরুদ্ধার হয়। কনফার্মেশন লাগবে তারপর পুনরুদ্ধার হবে এরকম করার উপায় আছে? — মো. হাসিব আফিফ (আলাপ) ০৬:০৪, ১৪ মে ২০২১ (ইউটিসি)
আমার তো কনফার্মেশন চাইছে। বিশেষত সারাংশ চাইছে। আপনি এই কোড ইনস্টল করে দেখুন:
mw.loader.load('https://bn.wikipedia.org/w/index.php?title=User:Meghmollar2017/restore.js&action=raw&ctype=text/javascript');
এরপরেও সমস্যা হলে @Al Riaz Uddin Ripon: ভাইকে পিং করে দিচ্ছি। — Meghmollar2017আলাপ০৯:১৩, ১৪ মে ২০২১ (ইউটিসি)
সম্পাদনা পুনরুদ্ধার করার জন্য প্রতি সম্পাদনায় নিশ্চিতকরণ বার্তা দেখাবে। আমি মূল বাংলা কোডের অনুবাদেও কিছু পরিবর্তন করেছিলাম। বিস্তারিত নথি পাতায়
-- আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:৩২, ১৪ মে ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 এবং Al Riaz Uddin Ripon: আচ্ছা, বুঝতে পেরেছি। ধন্যবাদ আপনাদের। — মো. হাসিব আফিফ (আলাপ) ১০:০৫, ১৪ মে ২০২১ (ইউটিসি)

Spellings

Hi, I've noticed you've made some edits to my recently created article লিসা হ্যালিডে. I'm not a native Bengali speaker, I wrote the article using phonetic software that translates En letters to Bn. Hence I'm not sure about the spelling. Would you care to check the article for the spelling, and see if there are any mistakes? Thanks! -- Tamingimpala (আলাপ) ১৪:০৭, ২০ মে ২০২১ (ইউটিসি)

@Tamingimpala: Hi,
Welcome to Bengali Wikipedia. It's great that as a non-native Bengali speaker, you've made the article almost perfectly. I've checked it and made some edits. Thank you. — মো. হাসিব আফিফ (আলাপ) ১৫:১৫, ২০ মে ২০২১ (ইউটিসি)

অপসারণ প্রস্তাবনা অবহিতকরণ

অনুগ্রহ করে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয়ার সাথে সাথে তা ঐ নিবন্ধ সৃষ্টিকারীর আলাপ পাতায় অবহিত করুন। তা হোক এক বা দুই লাইনের। এতে তিনি যেমন অবহিত হোন, সাথে সাথে প্রশাসকদেরও পরবর্তীতে একই ঘটনা ঘটলে রেকর্ড অনুযায়ী সিধান্ত নিতে সুবিধা হয়। ধন্যবাদ। — SHEIKH (আলাপন) ০৫:২৯, ২১ মে ২০২১ (ইউটিসি)

@SHEIKH: আচ্ছা, করবো। — মো. হাসিব আফিফ (আলাপ) ১১:০৬, ২১ মে ২০২১ (ইউটিসি)

Requesting review

@Md. Haseeb Afeef, Hey brother, thanks for your help on my first article. Since then, I've created two more, can you check them out from my user page, and correct the mistakes if there are any. Also, they are uncategorized, it would be helpful if you categorize them. Thanks in advance. -- -- Tame (আলাপ) ১০:৪১, ২৪ মে ২০২১ (ইউটিসি)

@Tamingimpala, Hey, I wasn’t active. But কুউ পুলক brother already checked them. — মো. হাসিব আফিফ (আলাপ) ১৪:০৮, ২৪ মে ২০২১ (ইউটিসি)

Wikipedia সম্পাদনা টুলস-এর ব্যবহার উপযোগিতা বাড়াতে আমাদের সহায়তা করুন - গবেষণায় অংশগ্রহণের আহ্বান

প্রিয় Md. Haseeb Afeef,

বাংলা Wikipedia-এর একজন অভিজ্ঞ সম্পাদক হিসাবে আপনাকে একটি গবেষণা সেশনে যোগ দিতে এবং নতুন কিছু পরিকল্পনা সম্পর্কে মতামত প্রদানের আমন্ত্রণ জানাতে চাই। অংশগ্রহণ করার জন্য ভিডিও কলে ব্যবহার উপযোগী পর্যাপ্ত দ্রুত গতির স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক।

অংশগ্রহণের জন্য প্রথমে অনুগ্রহ করে এই সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন। আপনার নাম নির্বাচিত হলে অংশগ্রহণের দিন/সময় নির্ধারণ করার জন্য ইমেইল বা ফোন কলের মাধ্যমে আপনার সাথে আমরা যোগাযোগ করব।

শুভেচ্ছান্তে, Eli

এই সমীক্ষা তৃতীয় পক্ষের সেবার মাধ্যমে পরিচালিত হবে, যাদের এই সেবা প্রদানে অতিরিক্ত শর্ত থাকতে পারে। গোপনীয়তা এবং ডেটা-ব্যবস্থাপনা সম্পর্কিত আরও তথ্যের জন্য অনুগ্রহ করে সমীক্ষার গোপনীয়তার বিবৃতি দেখুন। -- EAsikingarmager (WMF) (আলাপ) ১৮:২৪, ২৪ মে ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় Md. Haseeb Afeef,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় Afeef,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

একাডেমী/একাডেমি

@Afeef:, একাডেমী বা একাডেমি কোনোটাই ভুল না; আপনি চাইলে নেভাল অ্যান্ড ম্যারিটাইম একাডেমীর বানান ঠিক করে দিন। Sadek Mamun (আলাপ) ০৩:৫৭, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sadek Mamun: জনাব, আমি কিন্তু ভুল বলিনি; বলেছি প্রমিত। আর উক্ত প্রতিষ্ঠানটি যেহেতু বিদেশী, তাদের বাংলা বানান নির্দিষ্ট নয়। তাই, প্রমিত বানানরীতি মেনেই বানান লেখা উচিত। ধন্যবাদ। -- আফিফ (আলাপ) ০৬:২৪, ২ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef:, জনাব আফিফ, আপনাকে তো আমি বললাম যে, হ্রস্ব-ই কার দিতে পারেন চাইলে। Sadek Mamun (আলাপ) ০৬:২৭, ২ জুলাই ২০২১ (ইউটিসি)
@Sadek Mamun:, আচ্ছা আরেকটা কথা, আপনি হয়তো শুধু ‘ি’ এবং ‘ী’ এর পার্থক্যই দেখেছেন, বানানটায় কিন্তু আরও একটা পার্থক্য আছে। যাইহোক আমি পাতাটি স্থানান্তর করলাম। -- আফিফ (আলাপ) ১৪:২৬, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

ইংরেজি তথ্যসূত্র যোগ প্রসঙ্গে

@Afeef:, বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধটির ইংরেজি সংস্করণে (Women in the Bangladesh Army) বাংলা তথ্যসূত্রের পরিবর্তে ইংরেজি তথ্যসূত্র দিন, এটি দেখুন, তারপর এটি দেখুন, এটি দেখুন; এগুলো বাংলা তথ্যসূত্রের পরিবর্তে যোগ করে দিন। নাসিম মিজান (আলাপ) ১৩:০১, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef:, ইতোমধ্যে কাজটি Yahya ভাই করে দিয়েছেন। নাসিম মিজান (আলাপ) ১৩:০৬, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন

@Afeef:, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির ইংরেজি সংস্করণের Synopsis অংশে নিম্নোক্ত এই লেখাটি অনুলিপি করে বসিয়ে দিন (এটি আগের লেখারই একটা ছোটো সংশোধিত রূপ):

The love story of a young male student in the 1960s decade's Salimullah Muslim Hall dormitory of the Dhaka University is told by the young man himself whose name is not mentioned anywhere in the novel. The female protagonist of the novel is Sufia who is a classmate of the main male protagonist and she doesn't really love the male protagonist but he assumes that Sufia loves him because he spends nice time with Sufia several times, and Sufia first starts addressing the male protagonist non-honorable 'you' from honorable 'you'.

Although Sufia wanted to marry the young man, it was not possible due to the young man's unemployment and when Sufia got involved in a physical relationship with a cousin of the young man named Tofajjal, the young man dreams of killing Sufia. নাসিম মিজান (আলাপ) ১০:০৪, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম মিজান: করেছি। -- আফিফ (আলাপ) ১০:০৯, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef:, নিবন্ধটির Synopsis অনুচ্ছেদের শিরোনামটিকে 'Story synopsis' হিসেবে লিখে দিন। নাসিম মিজান (আলাপ) ১০:২১, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@নাসিম মিজান: করেছি। -- আফিফ (আলাপ) ১০:২২, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef:, আর বাংলা নিবন্ধটিতে 'সারবস্তু' অনুচ্ছেদ - এটার শিরোনাম 'কাহিনী সারবস্তু' হিসেবে লিখে দিন। নাসিম মিজান (আলাপ) ১০:২৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@নাসিম মিজান: করেছি। -- আফিফ (আলাপ) ১০:৩২, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef:, ধন্যবাদ; আপনার কৃত সম্পাদনা অপরীক্ষিত হিসেবে ছিলো, একজন ব্যবহারকারী সেটি পরীক্ষিত করে দিয়েছেন; আপনি নিরীক্ষক হবার আবেদন করুন। নাসিম মিজান (আলাপ) ১০:৪৩, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@নাসিম মিজান: আপনাকেও ধন্যবাদ। সম্ভবত এখনই আমার অধিকারটির প্রয়োজন নেই, প্রয়োজন হলে আবেদন করবো। -- আফিফ (আলাপ) ১০:৪৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

মিজানুর রহমান আজহারী পিকচার

ধন্যবাদ ভাই আপনাকে তবে শুধু আমার ছবি দিতে হবে এমন কোন কথা টো নেই ভাই। অন্ন কারো কাজ দিলাম তাতে কি, এটা তো তার পিকচারই এবং তার টুইটার থেকে নেওয়া — Saiful7072 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Saiful7072: আপনি টুইটার/ফেসবুক থেকে নেয়া ছবি আপলোড করতে পারবেন না, কারণ এটা কপিরাইট লঙ্ঘন। তবে কোনো মুক্ত চিত্র পাওয়া না গেলে অ-মুক্ত চিত্র উইকিপিডিয়ায় আপলোড করা যায়। কিন্তু ব্যক্তির ক্ষেত্রে, ব্যক্তি যেহেতু জীবিত তাই আপনি উইকিপিডিয়াতেও কোনো চিত্র আপলোড করতে পারবেন না, যদি না চিত্রটি আপনার তোলা হয়। আর আলাপ পাতায় বার্তা রাখার সময় বার্তার শেষে স্বাক্ষর যোগ করতে চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিতে ভুলবেন না। -- আফিফ (আলাপ) ১৩:০৪, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

দ্রুত অপসারণ প্রসঙ্গে

ভাই, নিবন্ধে তথ্যসূত্র যুক্ত থাকলে, সেটা দ্রুত অপসারণ দিবেন না। যেমনটা আপনি ম্যাসেজঃ আধুনিক মননে দ্বীনের ছোঁয়া নিবন্ধে করেছেন। বরং অপসারণযোগ্য মনে হলে, সেটা অপসারণ প্রস্তাবনা দেন। -- Prodipto Deloar (আলাপ) ১২:৩২, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@Prodipto Deloar: নিবন্ধে তথ্যসূত্র থাকলে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেওয়া যাবে না, এরকম কোনো নিয়ম আমার জানা নেই। অনুগ্রহ করে এই নিয়মটি কোথায় আছে তা জানাবেন। নিবন্ধ দ্রুত অপসারণের বিচারধারার সাথে মিলে গেলে তাতে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয়া যাবে আমি এমনটাই জানি। -- আফিফ (আলাপ) ১২:৪৩, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী স্থানান্তর

আপনি একের পর এক কলেজকে মহাবিদ্যালয় বানিয়ে দিচ্ছেন যার আদৌ কোন প্রয়োজন নেই। কলেজই অধিক প্রচলিত। বিষয়শ্রেণীর নাম যথাসম্ভব সহজ রাখা উচিত যাতে তা সহজেই অনুমান করা যায়। দ্বিতীয়ত বিষয়শ্রেণী স্থানান্তর করলে কিন্তু নতুন বিষয়শ্রেণীতে নিবন্ধগুলো স্থানান্তর হয় না। আপনি সেটাও করছে না দেখলাম। হীরক রাজা ১৫:৪১, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@Aishik Rehman: বিষয়শ্রেণী স্থানান্তর/নামান্তরের পর আর কিছু করতে হবে না, নতুন বিষয়শ্রেণীতে নিবন্ধগুলো স্থানান্তর করতে হবে না। সব বট করে দিবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫২, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

আমার মনে হয় গণহারে কলেজকে মহাবিদ্যালয় করা উচিত নয়। এটা বেশ কম প্রচলিত। যদিও বাঙালি বেশিরভাগ লোক ব্যবহারিক জীবনে ইংরেজি স্কুল, কলেজ, ইউনিভার্টিসি শব্দগুলিই বলেন (বলতে পছন্দ করেন!), তবুও বিভিন্ন ক্ষেত্রে প্রাতিষ্ঠানিকভাবে নামকরণে বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কমবেশি ব্যবহৃত হয়। কিন্তু সেই তুলনায় মহাবিদ্যালয় ব্যবহারই হয় না, অতি বিরল। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৪, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
(একই বিষয়ে দুইজন বার্তা দেওয়ায় আলোচনা একত্র করা হল --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫২, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি))

@Aishik Rehman এবং আফতাবুজ্জামান: প্রথমত আগে থেকেই কিছু বিষয়শ্রেণীর নামে মহাবিদ্যালয় ছিল। আমি চাচ্ছি সবগুলো একই নামে রাখতে। মহাবিদ্যালয় যেহেতু বাংলা আর মূল নিবন্ধের নামও মহাবিদ্যালয় তাই, এ নামে স্থানান্তর করছি। আর বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত পাতা ব্যবহারকারী:নকীব বট স্থানান্তর করে।
তাহলে কী সবগুলো কলেজ-এ স্থানান্তর করবো? -- আফিফ (আলাপ) ১৫:৫৮, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
কলেজ যেহেতু বেশি প্রচলিত তাই “মহাবিদ্যালয়”-এর বিষয়শ্রেণীর নাম “কলেজ”-এ স্থানান্তর করছি। -- আফিফ (আলাপ) ১৬:৩৩, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
পুনরায় স্থানান্তর করতে পারেন। তাহলে বিষয়শ্রেণীর সম্পাদনা ইতিহাস অক্ষুণ্ণ থাকবে ও আন্তঃউইকি সংযোগ স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হয়ে যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪২, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
আচ্ছা। -- আফিফ (আলাপ) ১৬:৪৩, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
খুব সম্ভবত আপনি পূর্বের নামে স্থানান্তর করতে পারবেন না (পূর্বের নামে পাতা বিদ্যমান থাকায়)। আমি করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৪, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: হ্যাঁ, আমি তো পারছি না। আপনিই করুন। -- আফিফ (আলাপ) ১৭:১৭, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

উত্তর এখানে দিচ্ছি

@Afeef জনাব, ১৮৮১-এ প্রতিষ্ঠিত প্রকাশনা ও ১৮৮৮-এ প্রতিষ্ঠিত প্রকাশনা এই দুইটি বিষয়শ্রেণী দুই ট্যাবে খুলুন। দেখবেন যে, দুটার নিচেই রয়েছে অধিবিষয়শ্রেণী ১৯৮০-এর দশকে প্রতিষ্ঠিত প্রকাশনা তবে কেন এই বিষয়শ্রেণীতে গেলে একটা উপবিষয়শ্রেণী দেখায়। এটাই তো আমি প্রশ্ন রেখেছি। বুঝতে পারছি না যে কোথায় গণ্ডগোল হলো। হয়েছে তো অবশ্যই। দেখুন তো আপনি একটু চেষ্টা করে। -- কুউ পুলক (আলাপ) ১৯:২৩, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: ভাই, প্রথমে ভাবলাম "র" নিয়ে সমস্যা হয়তো। কারণ ১৮৮১-এ যুক্ত হয়েছে ১৮৮০-এর দশকে প্রতিষ্ঠিত প্রকাশনা আর ১৮৮৮-এ যুক্ত হয়েছে ১৮৮০-এর দশকে প্রতিষ্ঠিত প্রকাশনা। পরে দেখলাম ১৮৯২-এ আবার আরও ভিন্ন, সেখানে দশকেপ্রতিষ্ঠিত (স্পেস নাই)। আসলে কোন জায়গায় সমস্যা তা বুঝতেছি না। -- আফিফ (আলাপ) ১৯:৩১, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef আমার কাছে বিষয়টা ইন্টারেস্টিং লাগছে এই ভেবে যে, সব জায়গায়ই তো আমি একই টেমপ্লেট ব্যবহার করেছি। তবে কেন ভিন্ন ভিন্ন হবে। একই হো হবার কথা। আবার একটা আসছে। অন্যটি গাল ফুলিয়ে কেন বসে আছে। আফতাব ভাই কি সমাধান বের করে সেটাই এখন দেখার জন্য অধীর অপেক্ষায় আছি। -- কুউ পুলক (আলাপ) ১৯:৩৮, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: হ্যাঁ, আসলেই ইন্টারেস্টিং। -- আফিফ (আলাপ) ১৯:৪২, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনী

@Afeef: বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধটির ইংরেজি সংস্করণের শুরুতে লেখা Control of personnel and operations is administered by the Department of the Army, Armed Forces Division এখানে administered by the Army Headquarters, Dhaka লিখে দিন। নাসিম রহমান (আলাপ) ১৫:০১, ২০ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম রহমান: করে দিয়েছি। -- আফিফ (আলাপ) ১৫:০৮, ২০ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

সম্পর্কে টেমপ্লেটটির ব্যবহার

সম্পর্কে টেমপ্লেটটি এমন সব ক্ষেত্রে ব্যবহার করা উচিত যেক্ষেত্রে শিরোনাম নিয়ে বিভ্রান্ত হওয়ার সুযোগ রয়েছে। যেমন, ময়মনসিংহ বা সিলেট নিবন্ধ দুটি শহর, জেলা, বিভাগ, পৌরসভা বা সিটি কর্পোরেশন কি নিয়ে সে বিষয়ে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে বিপরীতে সিলেট বিভাগ বা ময়মনসিংহ বিভাগ এইসব ক্ষেত্রে কিন্তু বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা নেই কারণ শিরোনামেই উল্লেখ রয়েছে নিবন্ধ টি কি সম্পর্কে —শাকিল হোসেন আলাপ ১০:২৪, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

@MdsShakil: আচ্ছা ঠিক আছে। -- আফিফ (আলাপ) ১১:০০, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

ভাই আসসালামু আলাইকুম। উক্ত নিবন্ধটি সাভারের স্থানীয় একটি চিড়িয়াখানা সম্পর্কে। চিড়িয়াখানাটিতে বাঘ ও কুমির ছাড়া প্রায় সব পশুপাখি রয়েছে। এটি বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত। নিবন্ধটিতে উল্লেখযোগ্য পরিমান ছবি ও তথ্য যোগ করা সম্ভব। ভবিষ্যতে হয়তো কেউ নিবন্ধটির উন্নয়ন করবেন। যদি আপনার কাছে নিবন্ধটি অপসারণ অধিক ভাল বিবেচিত হয় তবে অপসারণ করতে পারেন। ধন্যবাদ। - আদিব (আলাপ) ১৭:১৬, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@আদিব এহসান: ওয়ালাইকুমুস সালাম। ভাইয়া, উইকিপিডিয়ায় সব নিবন্ধই উল্লেখযোগ্যতার মাপকাঠি মেনেই তৈরি করা হয়। কোন বিষয়টা উল্লেখযোগ্য আর কোনটা উল্লেখযোগ্য নয় তার নির্দিষ্ট মানদণ্ড আছে। আমার মনে হয়েছে উক্ত নিবন্ধটি এই মানদণ্ডে উত্তীর্ণ নয়, যার কারণে আমি অপসারণের প্রস্তাবনা দিয়েছি। হ্যাঁ, আমি কিন্তু এই চিড়িয়াখানা সম্পর্কে বলতে গেলে কিছুই জানিনা, যেটুকু জেনেছি তা ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য। আমি আপনাকে অনুরোধ করবো নিবন্ধটি আরও সম্প্রসারণ করতে, নিবন্ধে আরও বিষয়বস্তু/তথ্য যোগ করতে, সাথে তথ্যসূত্রও যুক্ত করতে হবে যাচাইযোগ্যতার জন্য। আর আমি নিবন্ধ অপসারণের কেউ নই, একজন প্রশাসক নিবন্ধটি রাখার অথবা অপসারণের সিদ্ধান্ত নেবেন। -- আফিফ (আলাপ) ১৭:৩৮, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

চিত্রের ভালো সংস্করণ

@Afeef:, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির বাংলা সংস্করণের চিত্রটি ইংরেজি সংস্করণের চিত্রের চেয়ে উজ্জ্বল এবং স্পষ্ট; ইংরেজি সংস্করণটিতে বাংলা সংস্করণটির চিত্র আপলোড করে দিন। 37.111.196.32 (আলাপ) ০৯:১২, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় Afeef,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় Afeef,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১

প্রিয় Afeef,
আশা করি কোভিড-১৯ বৈশ্বিক মহামারী পরিস্থিতিতেও ভাল আছেন। চলতি বছরের গত ১লা সেপ্টেম্বর থেকে উইকিপিডিয়ায় লিঙ্গ-ব্যবধান হ্রাস এবং দক্ষিণ এশীয় নারীদের সম্পর্কে জীবনী তৈরি করার উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়াতে শুরু হয়েছে উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ নিবন্ধ প্রতিযোগিতা, যা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
আপনাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। এই প্রতিযোগিতা অভিজ্ঞ, অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী সকলের জন্যই উন্মুক্ত। অংশগ্রহণকারীদের জন্য স্থানীয় ও বৈশ্বিক বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা রয়েছে। বিস্তারিত জানতে পারবেন এখানে

প্রতিযোগিতায় আপনাকে স্বাগত....
শুভেচ্ছান্তে,
উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ আয়োজক দল ০৮:৫৪, ৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

বইয়ের ইংরেজি বানান

@Afeef:, এখান থেকে বইটির স্ক্রীনশট ভালো করে দেখে নিন দয়া করে। আমি চিত্রটির স্ক্রীনশট আলাদাভাবে ডাউনলোড করেছি; ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধের নাম 'Ekti Khuner Shwapno' নয় 'Ekti Khuner Svapna' হবে; শিরোনাম পরিবর্তন করে দিন। ম সাদেক (আলাপ) ১১:৪১, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@ম সাদেক: আমি ইংরেজি উইকিতে সক্রিয় নই, সেখানে আমি নাম পরিবর্তন করতে গেলে তা পুনর্বহাল হয়ে যেতে পারে। তাই, করতে চাচ্ছি না। আপনি অন্য কাউকে অনুরোধ করুন। (ইংরেজি উইকিতে আমার আলাপ পাতায় নাম পরিবর্তন নিয়ে একটা আলাপ আছে, তথ্যসূত্র দিয়েছিলাম, তবুও আমার সম্পাদনা গ্রহণ করা হয় নি।) -- আফিফ (আলাপ) ১১:৪৭, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Afeef: Ekti Khuner Svapna আগে থেকেই Ekti Khuner Shwapno পাতায় পুনঃনির্দেশ হিসেবে আছে, যেহেতু Ekti Khuner Svapna সঠিক বানান তাই 'Ekti Khuner Shwapno'-এর লেখাগুলো cut করে 'Ekti Khuner Svapna'-তে বসিয়ে দিন, তাহলে 'Ekti Khuner Shwapno' 'Ekti Khuner Svapna'-তে পুনঃনির্দেশ হয়ে যাবে। ম সাদেক (আলাপ) ১১:৪৮, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@ম সাদেক: আমার মনেহয় এই পরিবর্তনটা খুব গুরুতর কিছু নয়। আর বাংলা থেকে ইংরেজি করলে তা Shwapno-ই হয়। তাই, এটা থাকায় তো অসুবিধা দেখছি না। -- আফিফ (আলাপ) ১১:৫৬, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Afeef:, এখান থেকে বইয়ের স্ক্রীনশটে বইয়ের ইংরেজি নাম দেখুন Ekti Khuner Svapna লিখা, বই অনুযায়ী উইকি পাতা হওয়া উচিৎ। ম সাদেক (আলাপ) ১১:৫৭, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@ম সাদেক: না, সবসময় বই অনুযায়ী উইকি পাতা হয় না। অধিক প্রচলিতটাই উইকি পাতা হয়। ইংরেজি উইকিতে এটাই মানা হয়। (একটা উদাহরণ হতে পারে, ইংরেজি উইকিতে দেখবেন কুমিল্লা বানান Comilla ব্যবহার করা হচ্ছে, Cumilla নয়।) --আফিফ (আলাপ) ১২:০৪, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Afeef:, Cumilla কি Comilla-তে পুনঃনির্দেশ হিসেবে নেই? আর বইয়ের সঙ্গে জায়গার পুরোনো নাম মেলানোটা সঠিক নয়; আপনি পুনঃনির্দেশ করে দিন দয়া করে, তথ্যসূত্র চাইলে স্ক্রীনশট দিয়ে দিয়েন (আমি যেটা দিয়েছি)। ম সাদেক (আলাপ) ১২:০৬, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@ম সাদেক: নিবন্ধে সংশোধন করে দিয়েছি। পাতা স্থানান্তর করতে অন্য কাউকে বলুন। কপি-পেস্ট করা যাবে না, এতে পাতার ইতিহাস আলাদা হয়ে যাবে। -- আফিফ (আলাপ) ১২:২৩, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Afeef:, কয়েকজন ব্যবহারকারীকে এ-সংক্রান্ত বার্তা দিয়েছি। ম সাদেক (আলাপ) ১২:২৫, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)