আলাপন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একই নিবন্ধ ২ বার

সুপ্রিয় রহমান, বাংলা উইকিপিডিয়ায় রয়েছে এমন একটি নিবন্ধ আপনি আবার তৈরি করেছেন। রসায়নে নোবেল লরেটগণের তালিকা নিবন্ধটি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা নামে ইতিমধ্যেই রয়েছে। আপনি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা নিবন্ধটি উন্নয়ন করেন। আমি আপনার তৈরি করা নিবন্ধটি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকাতে পুনঃনির্দেশ দিচ্ছি। আর নিবন্ধ তৈরি করার আগে ইংরেজি উইকিপিয়ার সাইডবারে থাকা "Languages"-এ দেখুন যে আপনি যে নিবন্ধটি লিখতে চাচ্ছেন, তা বাংলা উইকিপিডিয়ায় আগে তৈরি করা হয়েছে কিনা। কোন সমস্যা হলে জানাবেন। --আফতাব (আলাপ) ১৫:৪৭, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

টেমপ্লেট:নোবেল পুরস্কারসমূহ দেখুন, নোবেলের উপর যে নিবন্ধগুলি বাংলা উইকিতে তৈরি হয় নি, তা লাল কালিতে দেখাচ্ছে। আপনি সেগুলি তৈরি করুন। --আফতাব (আলাপ) ১৫:৫৬, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আমি জানি একটা বড় ধরণের নিবন্ধ লিখতে কি পরিমান সময় ব্যয় হয়। পুনঃনির্দেশ দিতে খারাপ লাগলেও কিছু করার নেই :(। হতাশ হবার কিছু নেই। আপনার লেখা নিবন্ধের ভূমিকাংশ আমি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকায় যোগ করেছি। নতুন ব্যবহারকারী হয়ে আপনি খুব ভালো মানের নিবন্ধ লিখছেন। আপনি আরো নিবন্ধ লিখতে থাকুন। --আফতাব (আলাপ) ১৬:০৬, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আমাকে facebook.com/Aftabuzzaman.Ullah এ পাবেন।--আফতাব (আলাপ) ১৬:৪০, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

ভাগবাহ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ভাগবাহ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ভাগবাহ পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪৩, ৮ জুলাই ২০১৪ (ইউটিসি)

নতুন নিবন্ধ

প্রিয় এফ রহমান, উইকিতে সময় দেওয়ার জন্য ধন্যবাদ জানাই। লক্ষ্য করলাম, খুব দ্রুত হারে অ্যালকেন সংক্রান্ত বেশ কিছু নিবন্ধ তৈরী করছেন। আমার মনে হয়, একটা করে নিবন্ধ শুরু করে সেটা শেষ করে পরের নিবন্ধে গেলে ভালো হয়। এতে নিবন্ধগুলির সাথে উইকির গুণমানও বজায় থাকে। বাংলা উইকিতে ইউজার সংখ্যা কম, অসম্পূর্ণ নিবন্ধ তৈরী করলে সেটা সম্পূর্ণ করার দায়িত্ব নেওয়ার লোক বাংলা উইকিতে প্রায় নেই বললেই চলে। তাই সকলে আমরা চেষ্টা করি, নিজেদের তৈরী নিবন্ধগুলিকে সম্পূর্ণ করে পরেরটায় হাত দিতে। আপনাকে একটা ছোট পরামর্শ দিতে পারি, আপনি ইংরেজী উইকি থেকে বাংলায় নিবন্ধগুলির অনুবাদ করতে পারেন। ইংরেজী উইকিতে তথ্যসূত্র সহকারে তথ্য দেওয়া থাকে, এবং সেগুলির মান যথেষ্ট উন্নত। ইংরেজী উইকি থেকে অনুবাদ করলে বাংলা উইকির নিবন্ধগুলির মানও বৃদ্ধি পায়। বাংলা উইকিতে আপনার সম্পাদনা শুভ হোক। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:১৭, ৯ জুলাই ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ

প্রিয়, আপনার রসায়ন বিষয়ক সুন্দর নিবন্ধগুলোর জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি আলাপ পাতা তৈরির সময় শুধু {{আলাপ পাতা}} কোডটি যুক্ত করবেন, তাহলেই আর নতুন করে নতুন একটি লাইন লিখতে হবে। আপনার সম্পাদনা শুভ হোক :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ১০ জুলাই ২০১৪ (ইউটিসি)

প্রিয় নাহিদ সুলতান, নতুন একটি বিষয় শেখানোর জন্য ধন্যবাদ। এটা আমার জানা ছিলো না। ভালো থাকবেন। এফ রহমান (আলাপ) ১৯:০৭, ১০ জুলাই ২০১৪ (ইউটিসি)এফ রহমান

স্পেস বিভ্রান্তি

প্রিয় এফ রহমান, উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য ধন্যবাদ। একটু দৃষ্টি আকর্ষণ করছি। আপনি মনে হয় লক্ষ করেছেন যে আপনি কোনো টেমপ্লেটের (বা কোডের) ফাংশন, অনুচ্ছেদের শিরোনাম, বিষয়শ্রেণী লেখার পর এক বা একাধিক লাইন ফাঁকা রাখাছেন; যা অপ্রয়োজনীয় ও দৃষ্টিকটু। যেমনটি আপনি ইথিন নিবন্ধে করেছেন। এই সব স্পেস ম্যনুয়ালি সরানো কষ্টসাধ্য। তাই আপনাকে অনুরোধ রইল এইসব অতিরিক্ত স্পেস না দেয়ার জন্য। আরেকটি কথা আপনার রসায়নের নিবন্ধগুলি খুবই সুন্দর হচ্ছে। দরকার হলে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। আপনার জন্য শুভ কামনা রইল।-- তাওহীদ ১৯:২৫, ১১ জুলাই ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ তওহীদ ভাই। আসলে উইকিতে উইকিপিডিয়ান হিসেবে এসেছি চারদিন। অনেক কিছুই নিজের মত করে বুঝে নেয়ার চেষ্টা করছি। টেমপ্লেটগুলো এখনো ভালো বুঝিনা। অবশ্যই আপনাদের কাছ থেকে সব জেনে নেবো। তবে একটা জিনিস আমার খুব ঝামেলার মনে হয়। এত এত পেজের মাঝে প্রাথমিক জ্ঞানগুলো আমার কাছে অগোছালো লাগে। এক পাতা থেকে অন্যপাতায় চলে যাই। যাই হোক। আশা করি অল্প দিনেই সামলে উঠতে পারবো। এফ রহমান (আলাপ)এফ রহমান
দয়া করে অপ্রয়োজনীয় স্পেস দেবেন না, যেমনটি আপনি দিয়েছেন মিথানল নিবন্ধে। এগুলি ঠিক করতে প্রচুর সময় চলে যায়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৫৭, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)

কাল সারাদিন ধরে এত বড় একটা নিবন্ধ লিখলাম। পোস্ট করার আগে ms word থেকে কপি পেস্ট করে দেখি একগাদা স্পেস তৈরী হইছে। ডিলিট করলাম। অনেকগুলো। তারপরও স্পেস ছিলো! যাই হোক ভবিষ্যতে আরো সচেতন হবো। আর ভূল ধরার পাশে একটু প্রশংসা করবেন। এত বড় একটা নিবন্ধ লিখে একটু প্রসংশা পেতে ইচ্ছে করেই। :-D ।

এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৯:৩৯, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় এফ রহমান ভাই উইকিতে আপনি একেবারে নতুন, কিন্তু আপনার কাজগুলো কিন্তু অসাধারণ। সুতরাং অবশ্যই আপনি প্রশংসা পাওয়ার দাবিদার। তাই আপনাকে অনেক অনেক রক্তিম শুভেচ্ছাসহ প্রশংসা করলাম। আশা করছি যে খুশি হয়েছেন। প্রাথমিকভাবে কাজ করছেনতো তাই একটু আধটু ভুল হতেই পারে, তাই বলে অন্যের বার্তায় হতাশ হবেননা, বরং ভূলত্রুটি শুধরে চেষ্টা করবেন আরও ভাল করার তাহলে দেখবেন একসময় আপনি উইকিতে একটি অনন্য উচ্চতায় প্রবেশ করছেেন। সময় পেলে আপনার নিবন্ধগুলি সংশোধনের চেষ্টা করি; ভবিষ্যতেও করব ইনশায়াল্লাহ। আর একটি একটি কথা, যদি কাজ করতে কোন প্রকার সমস্যার সম্মুখিন হন তাহলে কিন্তু আমার আলাপ পাতা রয়েছে; আসবেন কিন্তু। ভাল থাকবেন সবসমসয় এই শুভ কামনায়;  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১০:৫৮, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আপনার ভুল ধরা আমার উদ্দেশ্য নয় কিন্তু। নিবন্ধ গুলিকে একটু ভালো করে সাজিয়ে গুছিয়ে নেওয়ার জন্যই কথাগুলি বলেছিলাম। আর কিছু না। আমার বার্তায় হতাশ হবেন না যেন। নতুন ইউজারদের মধ্যে আপনার কাজই তো সবচেয়ে ভালো হচ্ছে। আপনি হাত লাগিয়েছেন বলেই তো আজ উইকিতে রসায়নের নিবন্ধগুলি সুন্দর ভাবে তৈরী হয়ে যাচ্ছে। আমরা সকলেই আপনার পাশেই আছি আর আপনার নিবন্ধগুলিকে দরকার মতো গুছিয়েও দিচ্ছি। কোন রকম প্রয়োজন হলেই বলবেন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:২৫, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় মাসুম ইবনে মুসা, আমি মোটেও হতাশ হইনি। আপনার শুভকামনায় খুশী হয়েছি। আমি খুব বেশী উচ্চতায় যেতে চাই না। জাস্ট কিছু কাজ করে যাচ্ছি। রসায়নটাও আবার রিভিশন করা হয়ে যাচ্ছে। অনেকটা রথ দেখা আর কলা বেচার মত। সাথে থাকবেন। এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৪:২০, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় বোধিসত্ত্বদা, আমি কিন্তু কোন মিন করে মন্তব্য করি নি। জাস্ট মজা করার চেষ্টা করেছিলাম। আপনাদের পরামর্শেই তো আমি এত দ্রুত সব আয়ত্ব করে ফেলেছি। আপনারা বাংলা করে রেখেছিলেন বলেই তো বোঝার জন্য আর ইংরেজী ঘাটতে হলো না। যেটা আমাকে করতে হয়েছিলো ফেসবুক বাংলানুবাদে কাজ করার সময়। এখন তো ফেসবুকেও সব অনেক সহজ হয়ে এসেছে। আপনি ঠিকই বলেছিলেন উইকিতে বাঙালী ইউজারদের প্রবণতা ছোট ছোট নিবন্ধ তৈরী করা কিন্তু সেগুলোতে নামমাত্র তথ্য রাখছে। চেষ্টা করবো সবগুলো পূর্ণ করার। ভূল হলে অবশ্যই বলবেন। ভূল ধরলে গাল ফুলিয়ে বসে থাকার মত পাবলিক আমি নই। তবে হ্যাঁ অবশ্যই ভালো টুকুর প্রসংশা করতে হবে। হা হা হা ভালো থাকবেন।

এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৪:২০, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:১৯, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)


লেখার সময় দেন ভাই। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০০:৪৯, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় এফ রহমান ভাই যথাযথ সম্প্রসারণ করা হলে নিবন্ধটিকে অপসারণ করা হবেনা। আর যদি এরকম অসম্পূর্ণ অবস্থায় রেখে দেন তাহলে কিন্তু যেকোন সময় অপসারিত হতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব সম্প্রসারণ করুন। আর একটি কথা, কোন নিবন্ধের কাজ যদি শেষ না করেন; তার মানে কাজ করতে থাকবেন এরকম নিবন্ধের শিরোনামে গিয়ে {কাজ চলছে} (এখানে সেকেন্ড ব্রাকেট দুটি ব্যবহার করবেন, আমি একটি দিলাম) টেমপ্লেট যুক্ত করবেন। তাহলে অন্যান্য ব্যবহারকারীরা বুঝবেন নিবন্ধটিতে কাজ চলছে, যার ফলে ব্যবহারকারিরা ট্যাগ লাগানো থেকে বিরত থাকবেন। আশা করছি যে বিষয়টা বুঝতে পেরেছেন। ধন্যবাদসহ ভাল থাকবেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৮:১২, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ বুঝতে পেরেছি। আসলে কোন নিবন্ধ লেখার আগে প্রাথমিক কাজটুকু আমি অফিসে বসে মোবাইলেই করে রাখি। পরে ল্যাপটপে বসে আস্তে আস্তে সমৃদ্ধ করছি। আর আমি ভেবেছিলাম ইন ইউজ ট্যাগ দিয়ে সেদিনেই কাজ শেষ করতে হবে। সেজন্য ইনকমপ্লিট ট্যাগ দিয়েছিলাম। এই বসলাম। দেখেন আজকেই অর্ধেক কমপ্লিট করে ফেলেছি।

এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১০:২১, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

আপনার কাজতো ফাটাফাটি হচ্ছে, চালিয়ে যান। তড়িঘরি করার কোন প্রয়োজন নেই, যখন সময় পান তখনই করবেন। আসলে উইকি মজার জায়গা, আমরা বাস্তব জীবনের শেষে যেটুকু সময় পাই সেটুকুই দেওয়ার চেষ্ঠা করি এবং মজার ব্যাপার হলো আস্তে আস্তে এটি নেশার পর্যায়ে চলে যায় :) যাইহোক, সবাইকে অনুরোধ করবো নিয়মিত যারা ভালো ভালো নিবন্ধ তৈরি করেন, তাদের নিবন্ধে এধরণের ট্যাগ না লাগানোই ভালো। হয়ত তিনি কাজের চাপে থাকেন অথবা {{কাজ চলছে}} ব্যাবহার করতে ভুলে যান।--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৩০, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

User:NahidSultan ধন্যবাদ নাহিদ সুলতান। তড়িঘড়ি করতে চাইনা। আস্তে ধীরেই কাজ করতে চাই। আর এত বড় টপিকস তো একদিনে লেখা সম্ভব হয় না। আমিও দ্রুত অপসারণ ট্যাগ দেয়ার বিপক্ষে। যারা ক্ষুদ্র নিবন্ধ তৈরী করে সম্পাদনা সংখ্যা বাড়াতে চায় তাদের সংখ্যা হাতে গোনা। কিছুটা মনিটরিং করলে তাদের চিহ্নিত করা যাবে। তাদের ব্যাপারে সতর্ক থাকলেই হবে। ভালো থাকবেন। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৭:৩৪, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষণ

হ্যালো এফ রহমান, আপনার অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২২, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)


বেশ বেশ। তার মানে মনে হচ্ছে প্রোমোশান। বিষয়টি কি জিনিস তা এখনো জানি না। দাঁড়ান পড়ে আসি। ধন্যবাদ গ্রহন করে বাধিত করবেন।

এফ রহমান বাংলাদেশী (আলাপ) ২০:৩৫, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

জরথুস্ত্র ধর্ম/জরথুস্ত্র

জরথুস্ত্র ধর্ম নিবন্ধের লেখা ইংরেজি কোন নিবন্ধের অনুবাদ, আমি তা ঠিক ধরতে পারি নি। তবে লেখাগুলি জরথুস্ত্র সাথে মিলে যাওয়ায় আমি আপনার লেখা নিবন্ধটি জরথুস্ত্র নিবন্ধে পুনঃনির্দেশ করে দিয়েছি। আর আপনি যদি কোন নিবন্ধের নাম পরিবর্তন করতে চান, তাহলে নাম পরিবর্তনের বিষয়ে সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করতে পারেন। --Aftab1995 (আলাপ) ২২:৩০, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

জরথুস্ত্র আর জরথুস্ত্র ধর্ম আলাদা হওয়া উচিত। জরথুস্ত্র ধর্ম প্রচারক, দার্শনিক। এবং তার প্রচারিত ধর্ম জরথুস্ত্রাইন। যেটাকে বাংলা লেখা হয় জরথুস্ত্র। ভারতে এটাকে পার্সি ধর্ম বলা হয়। ইংরেজীতে জেরোস্ত্রাইনজম পড়ুন। এবং নির্দেশিকাটি সরিয়ে নিলে ভালো হয়। :-D এফ রহমান বাংলাদেশী (আলাপ) ২২:৩৭, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
জরথুস্ত্র নিবন্ধ ইংরেজি উইকির ২০০৭ সালের অনুবাদ। বর্তমান কোন লেখাই মিল নাই। আপনি কষ্ট করে এক কাজ করেন। জরথুস্ত্র নিবন্ধের যে লেখাটুকু সরিয়ে জরথুস্ত্র ধর্ম নিবন্ধে নেয়া উচিত, তা সরিয়ে নিন ও সরিয়ে নেয়া লেখা জরথুস্ত্র নিবন্ধ থেকে মুছে দিন। --Aftab1995 (আলাপ) ২২:৪৫, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

চমৎকার ও দ্রুত নিবন্ধ তৈরির পদক

চমৎকার ও দ্রুত নিবন্ধ তৈরির পদক
আপনি উইকিতে নতুন হিসেবে যোগদান করলেও অনেক ভালো অবদান রেখেছেন। দ্রুত চমৎকার ও বড় অনেকগুলি নিবন্ধ লিখে ফেলেছেন। তাই আমার পক্ষ থেকে আপনাকে অভিনন্দন। আপনার উইকি সম্পাদনা অব্যাহত থাকুক। --Aftab1995 (আলাপ) ২৩:১৬, ২১ জুলাই ২০১৪ (ইউটিসি)
আপনাকে অশেষ ধন্যবাদ। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০৮:০৮, ২২ জুলাই ২০১৪ (ইউটিসি)

কপিরাইট সমস্যা

প্রিয় এফ রহমান, লক্ষ্য করলাম, আপনার তৈরী অগগ্য মেধা ক্যায়াং নিবন্ধটি সরাসরি http://dhammainfo.com/bandana-and-suttas/itemlist/tag/Directory?limitstart=0, http://dhammainfo.com/component/k2/itemlist/tag/Buddhism%20in%20Bangladesh?start=100 থেকে সরাসরি কপি করা। উইকিপিডিয়ায় কোন ওয়েবসাইট বা বই বা কোন কিছু থেকে সরাসরি কপি করলে, উইকিপিডিয়া অত্যন্ত কঠোর নীতি অবলম্বন করে। আপনার তৈরী বিহার সম্বন্ধীয় নিবন্ধগুলিকে পরীক্ষা করা ও কপিরাইটের দোষে দুষ্ট হলে তা অপসারণ করা ছাড়া এখন অন্য কোন রাস্তা থাকছে না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৫০, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

বোধিসত্ত্ব জনাব, মুছে ফেলতে আর কয় সেকেন্ড সময় লাগে! দু এক দিন দেখার মত ধৈর্য্য নিশ্চয় বাংলা উইকিপিডিয়ানদের আছে। এর মধ্যে যদি সম্পাদনা করা না হয় অথবা কপিরাইট ঝামেলা থেকেই যায় তখন না হয় মুছবেন। আমার আর কিছু বলার নেই। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৪:২৫, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আমার অনুরোধ আপনি আমার ওপর অভিমান করবেন না। এটা ব্যক্তিগত কোন পদক্ষেপ নয়। এটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করে নেওয়া পদক্ষেপ। আমি জানি, আপনি অত্যন্ত উৎসাহের সাথে নিবন্ধ তৈরী করছেন, আর নিজের তৈরী নিবন্ধ অপসারণ করা হলে প্রচন্ড হতাশ লাগে। দু এক দিন দেখার মত ধৈর্য্য নিশ্চয় বাংলা উইকিপিডিয়ানদের আছে, কিন্তু এক্ষেত্রে আমার বিশেষ কিছু করার নেই। উইকিপিডিয়াতে কপিরাইট সমস্যা ধরা পড়লে সেই নিবন্ধ তখনই অপসারণ প্রস্তাবনা করা ছাড়া কোন রাস্তা থাকে না। এব্যাপারে উইকিপিডিয়া অত্যন্ত কঠোর। আপনি ইংরেজী উইকিতে দেখবেন, এই কারণে ইউজার ব্লকড পর্যন্ত হয়ে যান। আমরা কখনোই চাইব না, আপনার ক্ষেত্রে সেই ব্যাপারটা ঘটুক। আপনার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক তৈরী হয়েছে বলেই তো আমি আপনাকে ব্যক্তিগত ভাবে বার্তা দিয়েছি। অন্যান্য ক্ষেত্রে লক্ষ্য করবেন, প্রথম থেকেই সাধারণতঃ টুইঙ্কল ও বটের মাধ্যমে কঠোর বার্তা যায়। এই ব্যাপারে হতাশ না হয়ে আপনি যাতে নতুন উদ্যমে উইকির নীতিমালা অনুসরণ করে নিবন্ধ লিখতে পারেন, সেইজন্যই আমি ব্যক্তিগত ভাবে বার্তা দিয়েছি। দেখুন, ভুল অজান্তে হতেই পারে, সেটা আমার আপনার সবার ক্ষেত্রেই হতে পারে। সেটা শুধরে আবার নতুন করে শুরু করাই তো সকলের উদ্দেশ্য, তাই না? আমার আবারো অনুরোধ, আপনি হতাশ হবেন না, নিজের ভাষায় নিবন্ধ লিখুন, তাহলে কোন সমস্যা হবে না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫২, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
বোধিসত্ত্ব দাদা নাহ, আপনার উপর অভিমান করার মত কিছু হয় নাই। আমি আমার মত করে ভেবেছি এবং আপনি আপনার মত করে। হয়তো আমরা যে যার অবস্থান থেকে ঠিক আছি। আমি জাস্ট এই নিবন্ধগুলো মোবাইল থেকে সম্পাদনা করার জন্য ল্যাপটপ থেকে তৈরী করে রেখেছিলাম। আমি ভাবিনি এত দ্রুত অপসারণ প্রস্তাবনা আসবে। যাই হোক। কথা হবে নতুন কোন নিবন্ধ নিয়ে। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৫:০৭, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আপনি সেক্ষেত্রে প্রথমেই নিবন্ধ হিসেবে তৈরী না করে আপনার খেলাঘর ব্যবহার করতে পারেন। আপনার যে কোন পরীক্ষামূলক সম্পাদনা আপনি খেলাঘরে করতে পারেন। প্রথমে আপনার খেলাঘরে আপনি নিবন্ধটিকে ঠিক মতো বানিয়ে যখন সেটা সম্পূর্ণ হবে তখন নিবন্ধ হিসেবে প্রকাশ করুন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৩৯, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
হুম। সেটাও করা যেত। এখন যে নিবন্ধগুলো সম্পাদনা করলাম। সেগুলো থেকে নিশ্চয় অপসারণ প্রস্তাবনা সরিয়ে নেয়া যায়। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৫:৪৭, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
 করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৮, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
শুকরিয়া। সব গুলো সম্পাদনা হয়ে গেলে আমি কি আমার আলাপ পাতা থেকে এই অপসারণ প্রস্তাবনাগুলোর কিছু অংশ ছেঁটে সংক্ষিপ্ত করতে পারি? এফ রহমান বাংলাদেশী (আলাপ)
ব্যাপারটা মিটে গেলে আপনার আলাপ পাতা থেকে আপনি চাইলে নোটিশ সরিয়ে নিতেই পারেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:১৮, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

পবিত্র ঈদুল ফিত্‌র এর দাওয়াত এবং শুভেচ্ছা

মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:৩৮, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আপনাকে অসংখ্য ধন্যবাদ। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০৯:৪৩, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

নামান্তর

আপনার নামান্তরটি করা হয়েছে। আপনি নতুন নামে লগইন করুন এবং লগইন অবস্থায় এই লিংকে ক্লিক করে আপনার এই অ্যাকাউন্টটি গ্লোবাল অ্যাকাউন্টে একীভূত করুন। --Aftab1995 (আলাপ) ১১:৫৫, ২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ঈদ

কি খবর দেশী; ঈদ কেমন কাটল?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০১:১০, ৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

আর বইলেন না দেশী, এই ঈদ কাটাতে পারলাম না চাকরির জন্য। ঈদের পরে বাড়ি যাওয়ার সুযোগ পেলাম। তবে সামনের কাটাকাটির ঈদ কয়রায় কাটাতে পারবো এটা শিওর। কয়রার কনে আপনার বাড়ি? ফেদা (আলাপ) ১৭:১৬, ৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

স্বাক্ষর

আপনার স্বাক্ষরজনিত সমস্যার কি সমাধান হল?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০১:৩৮, ৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)

না বলেই মনে হচ্ছে। পরে বিস্তারিত কথা বলবো ফোনে। ফেদা (আলাপ) ১৪:৩৯, ৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)
আপনার উপরের রঙ্গিন স্বাক্ষরটি আমি ঠিক করে দিয়েছি। এখন থেকে নিয়মিতভাবে এটি কপি পেস্ট করে ব্যবহার করে স্বাক্ষর করতে পারেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:২৪, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)
আপনার প্রচেষ্টা এবং আন্তরিকতায় আমি মুগ্ধ। কিন্তু আমার কাছে যেটা সমস্যা মনে হচ্ছে, আমি স্বাক্ষর না হয় কপি পেস্ট করলাম কিন্তু সময়টা সেট হবে কিভাবে? ফেদৌ (টক শো)
বারবার কপিপেস্ট করে স্বাক্ষর দেওয়ারতো প্রয়োজন নেই। জাস্ট এখানে ক্লিক করুন। এরপর স্বাক্ষর অনুচ্ছেদের ডাকনাম ঘরে [[User:Ferdous|<b><font color="#B93B8F">ফে</font><font color="#800000">র</font><font color="#B93B8F">দা</font><font color="#800000">উ</font><font color="#B93B8F">স</font><font color="#800000"></font></b>]] ([[User talk:Ferdous|আলাপ]]) কোডটি বসিয়ে দিন এবং আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন -এ টিকচিহ্ন দিয়ে দিন। কাজ শেষ এখন সেইভ করুন। এরপর থেকে চারটি টিন্ডা চিহ্ন ~~~~ ব্যবহার করলেই আপনার রঙিন স্বাক্ষর যুক্ত হয়ে যাবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫১, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)
অবশেষে সফল হইলাম বলে মনে হচ্ছে ভ্রাতাগণ। প্রিয় যুদ্ধমন্ত্রী এবং প্রিয়  মাসুম ইবনে মুসা  দুজনকেই অসংখ্য ধন্যবাদ। ফেদৌ (টক শো) ০৯:১০, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)

মাধবদেব

সুপ্রিয় এফ রহমান, আমি ইতিমধ্যে মাধবদেব নিবন্ধ রচনা করেছি। কিন্তু আপনি সেখানে 'অন্য কোন উইকিপিডিয়া নিবন্ধের সংযোগ নেই' নোটিশ দিয়েছন। আমি কিছুই বুঝতে পারলাম না । অনুগ্রহ করে আমাকে এই বিষয়ে বিস্তারিত ভাবে বলুন। ধন্যবাদ--অমৃত বর্মন (আলাপ) ০৪:৫৫, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় অমৃত বর্মন আমি আপনার নিবন্ধটি পড়ার পরে মনে হয়েছে নিবন্ধের আয়তনের তুলনায় অন্যান্য নিবন্ধের সাথে খুবই কম সংযোগ দেয়া হয়েছে। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন যে মাত্র ছয়টি বাংলা উইকির সাথে সংযোগ আছে। অন্য উইকিপিডিয়ানগণ যাতে সময় করে বাংলা উইকি সংযোগ তৈরী করেন সেজন্য টুইংকলের এই কোডটি ব্যবহার করেছি, ({{dead end}}: নিবন্ধটিতে অন্য নিবন্ধের সাথে কোনো লিঙ্ক নেই বা খুব কম আছে।)। আশা করি আপনাকে বোঝাতে পেরেছি। ভালো থাকবেন। ফেদৌ (টক শো) ০৭:৫৫, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
হ্যাঁ দাদা, বুঝতে পেরেছি ও এইমাত্র কয়েকটি লিঙ্ক সংযোগ করলাম। ধন্যবাদ--অমৃত বর্মন (আলাপ) ০৮:২৪, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ। আশা করি আপনার উইকিপিডিয়ার পদচারণা আনন্দময় হবে। আপনার কাছে আমার একটি অনুরোধ। আপনি লেখার সময় খুব কঠিন শব্দ ব্যবহার করেন। প্রচলিত বাংলায় লিখলে ভালো হয় বলে আমার ধারণা। ফেদৌ (টক শো) ০৮:৪৮, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Thanks for translating! I'm always happy when my translation requests are welcome. :P Participation from this wiki is still rather low, I'm afraid most people here are not aware of the facts summarised on the page. Is there some place on this wiki where editors regularly look for a list of current votes/polls/surveys/elections and could you add a link there? Nemo (আলাপ) ০৭:১৮, ৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

দশম প্রতিষ্ঠাবার্ষিকী-বৃত্তি

উইকিপদক

সম্পাদকের পদক
সুপ্রিয় ফেরদৌস, বাংলা উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারী হয়েও আপনি রসায়ন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ১০০-এরও বেশি নিবন্ধ তৈরি করেছেন। আপনার এই অবদানের স্বীকৃতিস্বরূপ আমার পক্ষ থেকে এই সামান্য অভিনন্দন।  – তানভির (আলাপ) ১৪:১৭, ২২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
তানভির চমৎকার এই পদকটির জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ভাই। নতুন হলেও আমার পড়াশোনা রসায়নে। তাই রসায়নের প্রতি দুর্বলতা থেকেই কাজ করছি। ভালো থাকবেন।

ফেদৌ (টক শো) ১২:৫৬, ২৬ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

আপনাকে বৃত্তি প্রদান করা হয়েছে!

প্রিয় Ferdous, শুভেচ্ছা নিবেন।
আপনি কিছুদিন আগে বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা সন্মেলনের বৃত্তিতে আপনার নিজের নাম অন্তর্ভুক্ত করেছিলেন।

অতি আনন্দের সাথে জানাচ্ছি যে, আয়োজক কমিটি আপনাকে বৃত্তি প্রদান করার জন্য নির্বাচিত করেছে। এই সম্পর্কিত বিস্তারিত তথ্য আপনার ইমেইল ঠিকানায় পাঠানো হয়েছে। দয়া করে আপনার ইমেইল পরীক্ষা করুন। কোন প্রশ্ন থাকলে info@wikimedia.org.bd ঠিকানায় যোগাযোগ করুন।
-আয়োজক কমিটি

উইকি পদক

নিরলস অবদানের জন্য পদক
বাংলা উইকিপিডিয়ার পেছনে ধারবাহিকতার সাথে অনুকরণীয় শ্রম ও মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে এ পদক দেয়া হল। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:২২, ৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ সুপ্রিয় Ibrahim Husain Meraj । কিছুদিন উইকিপিডিয়া থেকে দূরে আছি। আজ লগ ইন করেই আপনার প্রদানকৃত পদকটি পেয়ে ভালো লাগছে। ফেরদৌস (চ্যাট!) ১৪:২৮, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প ইসলামে আপনাকে আমন্ত্রণ!

উইকিপ্রকল্প ইসলামে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি ইসলামমুসলমানদের সাথে সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংস্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে আমরা এ প্রকল্পের উন্নতিকল্পে কাজ করছি; আপনিও আমাদের সাথে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ইসলামী নিবন্ধগুলিকে মানসম্মত পর্যায়ে আনতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ আপনাকে; আপনার উইকি সম্পাদনা শুভ হোক।

ইসলাম প্রবেশদ্বার মাসুম (আলাপ)

১৩:২১, ২৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আপনার আমন্ত্রণ সাদরে গ্রহন করলাম। আশা করি উৎকৃষ্ট কিছু নিবন্ধ তৈরী করতে পারবো সকলে মিলে। ফেরদৌস (চ্যাট!) ১৪:৩১, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

২০১৫ থেকে ১০১৬ পর্যন্ত সকল আলাপ

উইকিপ্রকল্প সুফিবাদে আপনাকে স্বাগতম !!!!

উইকিপ্রকল্প সুফিবাদে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি সুফিবাদ সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংষ্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে, আমরা এ প্রকল্পের উন্নতি নিয়ে আলোচনা করছি; আপনিও এতে অংশগ্রহণ করে আমাদের সহায়তা করতে পারেন!

ধন্যবাদ। চেষ্টা করবো। তবে একসাথে একাধিক প্রকল্পে কাজ করা সম্ভব নয়। একটি একটি প্রকল্প ধরে এগিয়ে যেতে হবে।ফেরদৌস (চ্যাট!) ১৫:০৪, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য স্বরবর্ণ সাংস্কৃতিক সংঘ পাতায় একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের জন্য বিচারধারার স৪ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ এই নিবন্ধের বিষয় একজন ব্যক্তি, প্রতিষ্ঠান (ব্যান্ড, ক্লাব, কোম্পানি, ইত্যাদি) অথবা ওয়েব সাইট সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের জন্য বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।

ei page ti muche fela holo keno???? eti ekti kampaser sangskritik songghoton .eti kiampaser pasapasi sylhet e o bivinno sansskeitik kormokande onsho ney.tnxx ans den বলরাম (আলাপ) ০৭:৩৪, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

প্রিয় বলরাম ভাই প্রতিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এরকম নানা সাংস্কৃতিক সংগঠন আছে। তাদেরকে কোন ভাবেই উল্লেখযোগ্য সংগঠন হিসেবে সামগ্রিক ভাবে প্রকাশ করা সম্ভব নয়। আর উকিপিডিয়ার বিধি অনুযায়ী উইকিপিডিয়ার নিবন্ধ উল্লেখযোগ্য এবং নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হতে হবে। নিবন্ধটি মুছে ফেলা হয়নি। অপসারণের আলোচনার জন্য নোটিশ দেয়া হয়েছে। আপনি যদি উল্লেখযোগ্যতা এবং উৎস প্রমান করতে সমর্থ হন তবে অবশ্যই নিবন্ধটি সরিয়ে ফেলা হবে না এবং নোটিশটি সরিয়ে ফেলা হবে। সুতরাং আপনার সমর্থনে যুক্তিগুলো নিবন্ধের আলাপ পাতায় সরাসরি ব্যাখ্যা করুন। ফেরদৌস (চ্যাট!) ০৯:৩০, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড

The article দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড was based on আলাদিন (১৯৯২-এর ডিজনি চলচ্চিত্র). It's unreferenced due to that. The article in English is better. Do you know anyone who could expand it? 2602:306:CD0A:8DD0:3086:B522:2DEF:BF14 (আলাপ) ০১:১৫, ২৮ মে ২০১৫ (ইউটিসি)

No i don't know anyone. ফেরদৌস (চ্যাট!) ১৬:৪২, ২৮ মে ২০১৫ (ইউটিসি)

নিরীক্ষক অধিকার মঞ্জুর

হ্যালো। আপনার অ্যাকাউন্টের সাথে "পরীক্ষক" ব্যবহারকারী অধিকার যুক্ত করা হয়েছে, যা আপনাকে সুরক্ষিত পাতাসমূহে অন্য ব্যবহারকারীদের করা অপেক্ষমান সম্পাদনাসমূহ পর্যবেক্ষণ করার সুবিধা দিবে। অমীমাংসিত পরিবর্তনসহ পাতাসমূহ এখানে পাবেন এবং স্বয়ংক্রিয় পর্যবেক্ষণের সীমাবদ্ধতাসহ সমস্ত পাতাসমূহের স্বয়ংক্রিয় একটি তালিকা এখানে রয়েছে।

মনে রাখবেন এই অধিকারটি আপনার অবস্থার কোন পরিবর্তন ঘটাবে না বা আপনার নিবন্ধ সম্পাদনাতেও প্রভাব ফেলবে না। আপনি যদি এই ব্যবহারকারী অধিকারটি না চান তাহলে যেকোন সময় যেকোন প্রশাসককে আপনার অ্যাকাউন্ট থেকে অধিকারটি প্রত্যাহারের জন্য অনুরোধ করুন।

আরো দেখুন:

সুপ্রিয় আফতাব, অসংখ্য ধন্যবাদ। ফেরদৌস (চ্যাট!) ১৫:০৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)

রোলব্যকার

প্রিয়, আপনার আবেদনের ভিত্তিতে আপনাকে রোলব্যাক অধিকারটি দেওয়া হয়েছে। রোলব্যাকার হিসেবে স্বাগতম।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৭, ৮ জুন ২০১৫ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ সুপ্রিয় নাহিদ সুলতানফেরদৌস (চ্যাট!) ১৮:০১, ৮ জুন ২০১৫ (ইউটিসি)

ভাই কেমন আছেন??

ভাই, কেমন আছেন? ভালোই আছেন মনে হচ্ছে, ট্যাগ লাগাতে খুব মজা, তাই না ভাই? চালিয়ে যান, আমরা আছি আপনার পিছে।Ibrahim Husain Meraj (আলাপ) ০৭:৩০, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)

হা হা হা। দুই দিনের ছুটিতে গিয়েছিলাম উইকি থেকে। যাওয়ার আগে বিশেষ একজনের তৈরী করা পোষ্টে এত্ত গুলা ট্যাগ মেরে গেছি। ভেবেছিলাম ফিরে এসে দেখবো সে প্রতিবাদ লিপি পেশ করেছে আমার ওয়ালে! কিন্তু করিলো না। বড়ই আফসোস কি বাত! ট্যাগ মারা মজা কিনা সে তো ট্যাগ মিরাজ ভালো করেই জানে। হা হা হা। তারপর বলো, আছো কেমন? নতুন কি কি করলে? ফেরদৌস TM ০৮:২৪, ১৭ জুন ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প চলচ্চিত্রের বর্ণানুক্রমিক তালিকা

ভাই, তালিকায় নাম যোগ করার আগে সম্পূর্ণ পাতাটি পড়ে নিলে ভালো করতেন। আপনি নির্দেশানুযায়ী বর্ণানুক্রমে নাম যোগ না করে সবার নিচে যোগ করেছেন। এতে অযথা কাজ বাড়ল। আশা করি ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকবেন। শুভ কামনা রইল। --সাজিদ রেজা করিম (আলাপ) ১৫:১৯, ৩ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আপনার ভাষার ব্যবহার আমাকে অবাক না করে পারলো না। ফেরদৌসুর রহমান
ফেরদৌস ভাই, আমার উদ্দেশ্য ব্যক্তিগত আক্রমণ ছিল না। কিন্তু আপনি মনে হয় আমাকে বুঝতে ভুল করেছেন। আমার কোন প্রকার ভুল হয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত। --সাজিদ রেজা করিম (আলাপ) ১৮:৪১, ৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ

ধন্যবাদ ভাইয়া আপনার উপদেশের জন্য। আমি যথাসম্ভব নিয়মগুলো মেনে চলব। Shahadat.natore6400 (আলাপ) ০৪:০৭, ৬ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয়, শাহাদাত ভাই, আমার বক্তব্যকে পজেটিভলি নেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার মনে হয় প্রথম দিকে আপনি যদি ইংরেজী উইকি থেকে কিছু নিবন্ধ অনুবাদ করেন তাহলে খুব সহজে নিবন্ধের খুঁটিনাটি বিষয়গুলো ধরতে পারবেন। আপনার উইকি সময় আনন্দময় হোক এই প্রত্যাশা রইলো। ফের দৌস
ধন্যবাদ ফেরদৌস ভাইয়া। আমি সর্বোচ্চ চেষ্টা করব বাংলাকে সমৃদ্ধ করতে সঠিক ও উইকিপিডিয়ার সকল নীতিমালা অনুসরন করে নিবন্ধ তৈরি করতে। শুধু আপনাদের সাহায্য প্রয়োজন

Shahadat.natore6400 (আলাপ) ০৭:০৫, ৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয়, শাহাদাত ভাই, আপনাকে সবধরনের সাহায্য করতে আমরা সদা প্রস্তুত। আসুন একসাথে কাজ করা যাক। আমি বর্তমানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ধর্ষণ নামে একটি নিবন্ধের অনুবাদ করছি ইংরেজী উইকি থেকে। আপনি ইচ্ছে করলে এর যে কোন একটি অনুচ্ছেদ অনুবাদ করতে পারেন। আপনি পাকিস্তানি সেনা বাহিনীর অভিযান অথবা মিলিশিয়া অনুচ্ছেদ অনুবাদ শুরু করুন। টার্মগুলো পরিচিত, আপনার লিখতে ভালো লাগবে। ইংরেজী উইকিতে নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবে আছে। আমরা নিবন্ধটির অনুবাদ শেষ করে বাংলা উইকিতে ভালো নিবন্ধ হিসেবে আবেদন করতে পারবো। কিন্তু এর জন্য প্রয়োজন টিম ওয়ার্ক। ফের দৌস ০৭:২৩, ৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৪:৫৯, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বিজয় দিবসের শুভেচ্ছা

প্রিয়, Ferdous/সংগ্রহশালা ১

বিজয় দিবসের শুভেচ্চগা
বিজয় দিবসের শুভেচ্চগা

বিজয় দিবসের শুভেচ্ছা!
আজকে ১৬ ডিসেম্বর। আজকের এই দিনে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তাই আমাদের জন্য এই দিন গুরুত্বপূর্ণ। তাই সকলের জন্য এই দিনের জন্য প্রাণ ভরা শুভেচ্ছা।

-- SethtalkNight Khalifa Robot (আলাপ) ০৬:০০, ১৬ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। ফের দৌস

উইকিপদক রসায়ন

উইকিপদক রসায়ন উইকিপদক রসায়ন
সুপ্রিয় ফেরদৌস ভাই, বাংলা উইকিপিডিয়ায় আপনার মানসম্পন্ন অনেকগুলো রসায়ন বিষয়ক নিবন্ধের জন্য আপনাকে এই পদক প্রদান করছি। বাংলা উইকিপিডিয়ায় রসায়ন বিষয়ে মৌলিক নিবন্ধের বড়ই অভাব,সেই প্রেক্ষিতে আপনার এই অবদান উল্লেখযোগ্য। আমি নিজেও বছরখানেক আগে রসায়ন বিষয়ক কিছু নিবন্ধ লিখেছিলাম, তবে বাংলা উইকিতে এসম্পর্কিত আরো অনেক নিবন্ধের প্রয়োজন। আশা করছি আপনার এই অসামান্য অবদান অব্যাহত থাকবে।  – তানভির (আলাপ) ১০:৫৩, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

- অসংখ্য ধন্যবাদ তানভির । সেই প্রথম দিককার কথা মনে পড়ে গেলো। যখন মনের মধ্যে একটা স্পৃহা কাজ করতো যে বাংলা উইকিতে রসায়ন সম্পর্কিত নিবন্ধসমূহকে সমৃদ্ধ করেই ছাড়বো। কিন্তু কিন্তু আস্তে আস্তে কিভাবে সেই লাইন থেকে বিচ্যুত হয়ে গেছি নিজেই টের পাইনি। আশা করছি আবারো পুরাতন উদ্যম নিয়ে ফিরে আসতে পারবো। ফের দৌস ১৫:২২, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

শুভকামনা রইলো!  – তানভির (আলাপ) ১৫:৫৭, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

GI edit-a-thon updates

Thank you for participating in the Geographical Indications in India edit-a-thon. The review of the articles have started and we hope that it'll finish in next 2-3 weeks.

  1. Report articles: Please report all the articles you have created or expanded during the edit-a-thon here before 22 February.
  2. Become an ambassador You are also encouraged to become an ambassador and review the articles submitted by your community.
Prizes/Awards

Prizes/awards have not been finalized still. These are the current ideas:

  1. A special barnstar will be given to all the participants who will create or expand articles during this edit-a-thon;
  2. GI special postcards may be sent to successful participants;
  3. A selected number of Book voucher/Flipkart/Amazon coupons will be given to the editors who performed exceptionally during this edit-a-thon.

We'll keep you informed.

Train-a-Wikipedian

We also want to inform you about the program Train-a-Wikipedian. It is an empowerment program where groom Wikipedians and help them to become better editors. This trainings will mostly be online, we may conduct offline workshops/sessions as well. More than 10 editors from 5 Indic-language Wikipedias have already joined the program. We request you to have a look and consider joining. -- Titodutta (CIS-A2K) using MediaWiki message delivery (আলাপ) ২০:০১, ১৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Train-a-Wikipedian

Thanks for joining Train-a-Wikipedian. I have started your user subpage with a couple of initial questions, please answer these two questions here, so that we can go ahead and plan our sessions or training. Thanks. --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৬:৩৭, ২ মার্চ ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক আবেদনে মতামত দিন

সুধী,
ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় বর্তমানে তিনটি আবেদন উন্মুক্ত রয়েছে। আপনিও আপনার মতামত প্রদান করতে পারেন। এছাড়া আপনি ইচ্ছে করলে প্রার্থীদের প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। আবেদনে মতামত প্রদান করা যাবে ১লা মে ২০১৬ পর্যন্ত। ধন্যবাদ।

নাহিদ সুলতান (আলাপ)
রবিবার ১৭:০৪, ২৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

এইচ এইচ রক্ত গ্রুপ

সুপ্রিয় ফেরদৌস ভাই,

কেমন আছেন? সম্প্রতি দেখলাম আপনি এইচ এইচ রক্ত গ্রুপ নিবন্ধটি তৈরি করেছেন। এজন্য আপনাকে অশেষ ধন্যবাদ। নিবন্ধটা পড়তে গিয়ে শুরুতে একটা বিষয়ে আমার একটু মন্তব্য আছে। তা হল আপনি লিখেছেন, 'এই পর্যন্ত বাংলাদেশে একজন ব্যক্তির শরীরে বোম্বে গ্রুপের রক্তের সন্ধান পাওয়া গেছে।' কথা হল, আমরা জানি উইকিপিডিয়া একটি সার্বজনীন বিশ্বকোষ, বাংলা উইকিপিডিয়া কেবল বাংলাদেশী বা পশ্চিমবঙ্গের মানুষজনই পড়বে - এই দৃষ্টিভঙ্গি থেকে উইকিতে লিখা উচিত নয়। কিন্তু নিবন্ধটির ভূমিকার বাক্যটি এবং প্রাপ্তি অংশে বাংলাদেশের ঘটনাটি নিবন্ধের সার্বজনীনতায় ব্যাঘাত সৃষ্টি করছে। প্রাপ্তি অংশে এরকম কিছু থাকতেই পারে, সেটা সমস্যা না, তবে তাতে বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ/স্থানের প্রাপ্তির খবরও থাকা উচিত। যেমনটা এটার ইংলিশ নিবন্ধের In popular culture অংশে বর্ণিত হয়েছে। এমনিতে নিবন্ধের বিষয়বস্ত, তথ্য - সবকিছু ঠিক আছে। আশা করি আমি বোঝাতে পেরেছি :)  – তানভির (আলাপ) ১৮:১৯, ১৯ জুন ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় তানভির, মন্তব্যের জন্য ধন্যবাদ। তুমি বলেছো উইকিপিডিয়া সার্বজনীন, তাই একজন উইকিপিডিয়ান কোন অংশে বিচ্যুত হলে অবশ্যই সেটার সংস্কারে অন্য উইকিপিডিয়ানদের এগিয়ে আসা উচিত। আর একেকটি ইংরেজী আর্টিকেল একাধিক উইকিপিডিয়ানের হাতে সমৃদ্ধি লাভ করে তার পুরোটাই একজন বাঙালি উইকিপিডিয়ানের পক্ষে অনুবাদ করা সম্ভব নয়। আর কিছু কিছু ক্ষেত্রে আমি প্রচন্ডরূপে বাংলাদেশী তাই আমার লেখায় অনেকক্ষেত্রে এমনভাব চলে আসে যে বাংলাদেশ পৃথিবীর কেন্দ্র। হয়তো এই প্রবণতা থেকে বেরিয়ে যেতে চাওয়া এক ধরণের মানসিক অত্যাচার। তাই কোন উইকিপিডিয়ান এই ধরণের লেখাগুলো পূণঃলিখন করে তবে ভালই হবে। আরেকটি ব্যাপার আমি অনেকদিন থেকে ভেবেছি, আমরা বলে থাকি বাংলা উইকিপিডিয়া বৈশ্বিক। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় মূলত কোন অঞ্চলের বাঙালিরা বেশী সার্চ দেয় এই তথ্য আমরা খুব সহজে বের করে ফেলতে পারি। যাই হোক গঠনমূলক মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ। ভালো থাকবে। ফের দৌস ১৮:৩২, ১৯ জুন ২০১৬ (ইউটিসি)

Rio Olympics Edit-a-thon

Dear Friends & Wikipedians, Celebrate the world's biggest sporting festival on Wikipedia. The Rio Olympics Edit-a-thon aims to pay tribute to Indian athletes and sportsperson who represent India at Olympics. Please find more details here. The Athlete who represent their country at Olympics, often fail to attain their due recognition. They bring glory to the nation. Let's write articles on them, as a mark of tribute.

For every 20 articles created collectively, a tree will be planted. Similarly, when an editor completes 20 articles, a book will be awarded to him/her. Check the main page for more details. Thank you. Abhinav619 (sent using MediaWiki message delivery (আলাপ) ১৬:৫৪, ১৬ আগস্ট ২০১৬ (ইউটিসি), subscribe/unsubscribe)

আপনার জন্য একটি পদক!

সম্পাদকের পদক
সুপ্রিয় Ferdous/সংগ্রহশালা ১!

উইকিপিডিয়ায় আপনাকে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি । বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতায় এক বা একাধিক নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। -- শাহাদাত সায়েম (আলাপ) ১৫:১৩, ২৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

দলগত কাজের পদক
উইকিপিডিয়ায় আপনাকে বিবিসি ১০০ নারী অনলাইন এডিটাথন/২০১৬ এ অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি । বিভিন্ন ক্ষেত্রে সফল এবং আলোচিত নারীদের শিরোনামে এক বা একাধিক নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। Nahid Hossain (আলাপ) ০৭:১৯, ৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

জিজ্ঞাসা

সঞ্জীব চৌধুরী উইকি পেজে আমার করা সম্পাদনার ভুলটা বুঝতে পারছি না। যদি একটু বলেন… Bangali ind (আলাপ) ০৮:০০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় Bangali ind, সব সম্পাদনাই ভুল নয়। তবে সঞ্জীব চৌধুরী নিবন্ধে নামের পরে ব্যক্তির জন্মমৃত্যু সালে আন্তঃউইকি সংযোগ অপ্রয়োজনীয় এবং খুবই অনুল্লেখ্য সম্পাদনা। বড় উইকি গুলোতে এরকম সম্পাদনা সচরাচর দেখা যায় না। বাংলা উইকিতে আপনাকে নিয়মিত দেখি। এই সম্পাদনা প্রত্যাহারের কারণে আপনি আহত হলে আমি দুঃখিত। আপনি চাইলে পূনঃসম্পাদনা করতে পারেন। ফেরদৌস বার্তালাপ ১২:৪০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নবদ্বীপ সাধারণ গ্রন্থাগার প্রসঙ্গে

আপনাকে বিরক্ত করবার জন্য দুঃখিত। তবে আমি সংস্কৃতচর্চার যখন ঘোর দুর্দিন তখন নবদ্বীপের অমূল্যসম্পদ, সংস্কৃত পুঁথি বিদেশে চলে যাচ্ছিল ক্রমাগত। পুঁথিপত্রের এই বহির্গমন রোধ করে সংরক্ষণের ব্যবস্থা করতে নবদ্বীপের পন্ডিতমন্ডলী একটি পুঁথিশালা স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করেন। তারই ফলশ্রুতিতে ১৭ ফেব্রুয়ারি ১৯০৭ খ্রিস্টাব্দে ভুবনমোহন বিদ্যারত্নের সভাপতিত্বে পোড়ামাতলায় এক সভা অনুষ্ঠিত হয়। পুরো অংশের তথ্যসূত্র হিসেবে নবদ্বীপের সাহিত্যচর্চার ইতিহাস। পৃ: ৩৮ -এটি ব্যবহার করেছি। আমার মনে হয় আপনার বুঝতে ভুল হয়েছে। যদি আমার কোনো ভুল না থাকে তাহলে তথ্যসূত্র প্রয়োজন টি মুছে দিন। ধন্যবাদ...Bangali ind (আলাপ)

সুপ্রিয় বাঙালি ভাই, না একদমই বিরক্ত বোধ করছি না। আলোচনার মাধ্যমে সমাধানে পৌছানোই উত্তম।

না আমার বিষয়টি বুঝতে ভুল হয়নি। তবে উইকিপিডিয়া নীতিমালা অনুযায়ী একটি মাত্র সুত্র থেকে এত তথ্য সন্নিবেশ গ্রহণযোগ্য নয়। বক্তব্যের যথার্থতা প্রমানের জন্য আরো তথ্য উৎস দরকার। তাই আরো কিছু সুত্রের সমাবেশ না হওয়া পর্যন্ত না হয় টেমপ্লেটটি বিদ্যমান থাকুক। ধন্যবাদ। ফেরদৌস বার্তালাপ ০৯:৫৯, ২৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

উইকি নিবন্ধ ফরম্যাট

ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই পরামর্শ দিয়ে আমাকে সমৃদ্ধ করার জন্যে। আমি এখোনো সব কিছু গুছিয়ে লিখে উঠতে পারিনি। আগামি ৯/১০ জানুয়ারি ২০১৭ কলকাতায় উইকি ট্রেনিং এর একটি সভাতে উপস্থিত থাকব। আশা করি নতুন কিছু জানতে পারব। মূলত অজানা অচেনা মানুষ যাদের সামাজিক অবদান ও স্বাধীনতা সংগ্রামে অপরিসীম অবদান আছে তাদের নিয়েই লেখার চেষ্টা করে থাকি। সিনিয়র ব্যবহারকারীরা সাহায্য করেন। তাই কম বেশি প্রবন্ধ বানাই। অবশ্যই উপযুক্ত তথ্যাদি সহ। আপনাকে সনির্বন্ধ ওনুরোধ আপনিও আমার করা লেখাগুলো দেখে সুসম্পাদিত করে দেবেন। এবং সমালোচনা করবেন। ভবিষ্যতে নিশ্চই আপনাদের সহযোগীতায় আরো ভাল নিবন্ধ লিখতে পারব -- অনেক ভালবাসা সহ- পম Pinaki1983 (আলাপ) ০৩:৫১, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় পিনাকী দা, অবশ্যই সবসময় আমরা আপনার পাশে থাকবো। যে কোন উইকি সম্পর্কিত প্রয়োজনে নক করবেন। আর উইকি মিট আপ গুলোতে সবার সাথে দেখা হয়, জানাশোনা হয়। শেখাও হয় অনেক কিছু। তাই মিস না করার চেষ্টা করবেন। ভালো থাকুন সবসময়। - ফেরদৌস

ধন্যবাদ জ্ঞাপন

আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরপর প্রতি ক্ষেত্রে এইরকম সম্পাদনা করব। আপনি নিজে এই কাজ করে দিয়েছেন বলে অত্যন্ত ভাল লাগছে। ভাল থাকবেন। সহযোগীতার আশা নিয়ে শেষ করছি। Pinaki1983 (আলাপ) ১৯:০৪, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Pinaki1983: দা, সহযোগিতা সবসময়। আপনাকেও ধন্যবাদ। ফেরদৌস

--- 3 ---

User talk:Ferdous/Archive 1 User talk:Ferdous/Archive 2 User talk:Ferdous/Archive 3 User talk:Ferdous/Archive 4 User talk:Ferdous/Archive 5 User talk:Ferdous/Archive 6 User talk:Ferdous/Archive 7 User talk:Ferdous/Archive 8 User talk:Ferdous/Archive 9


উইকিপদক

সম্পাদকের পদক
জনাব, বাংলা উইকিপিডিয়ার মানোন্নয়নে আপনার অব্যাহত আন্তরিক প্রচেষ্টার জন্য শ্রদ্ধা হিসেবে আমার এই সামান্য পদক গ্রহণ করুন :)  – তানভির মোর্শেদ (আলাপ) ০৪:৪৯, ৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
সুপ্রিয় তানভির মোর্শেদ এই সুন্দর পদক প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ জানাই। -=-ফেরদৌস

স্বাক্ষরের সমস্যা

ফেরদৌস ভাই, আপনার স্বাক্ষরে কয়েকটি সমস্যা রয়েছে। প্রথমত, দৌস</font></span>]]''' অংশের শেষে থাকা ''' অংশটি হবে না। বোল্ড করার কাজটি আপনি আগেই সেরে ফেলেছেন তাই এই বাড়তি অংশটি আপনার স্বাক্ষরের পরে থাকা অংশগুলোও বোল্ড করে দিচ্ছে যা গুরুতর সমস্যা। দ্বিতীয়ত, আপনি আপনার আলাপ পাতার লিংকের পরে কিছুই না লিখে ফাঁকা রেখেছেন যার ফলে লিংক প্রদর্শিত হচ্ছে না। আপনি আলাপ পাতার লিংক প্রদর্শন করতে না চাইলে অংশটি পুরোপুরি বাদ দিতে পারেন অবশ্য। আর কমিক স্যান এমএস ফন্টটি এখানে কাজ করার কথা না কারণ আপনার স্বাক্ষরে ইংরেজি বর্ণ নেই। এটি বড় কোনো সমস্যা নয় তবে জানালাম আর কি! যাহোক, একটু পরিমার্জিত কোড হতে পারে নিচের দুটি।

  • যদি আলাপ পাতার লিংকসহ চান সেক্ষেত্রে:

[[User:Ferdous|'''-=-'''<font color="green;">ফের</font><font color="red">দৌস</font>]] <sup>[[User talk:Ferdous|আলাপ]]</sup>
যা দেখাবে: -=-ফেরদৌস আলাপ

  • যদি আলাপ পাতার লিংক ছাড়া চান সেক্ষেত্রে:

[[User:Ferdous|'''-=-'''<font color="green;">ফের</font><font color="red">দৌস</font>]]
যা দেখাবে: -=-ফেরদৌস

আর স্বাক্ষরের শুরুতে -=- ব্যবহারের কারণ জানার ব্যক্তিগত কৌতুহল হচ্ছে। আপনি যদি নির্দিষ্ট কোনো প্রতীক ব্যবহারের চিন্তা করে থাকেন তবে বলতে পারেন, সাহায্য করা সম্ভব হতে পারে। — তানভির১৪:৪৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

তানভির ভাই অসংখ্য ধন্যবাদ। সমাধানটি এত সহজ ছিলো অথচ আমি কয়েক দিন ভেবেছি প্রবলেম কোথায়। একদমই চোখে পড়ছিলো না। তারিখ বোল্ড দেখায় বলে ইদানীং আমি তিনটা টিন্ডা দিচ্ছিলাম।
আর -=- টার পেছনে কোন কারণ নেই। মনে হয়েছিলো বক্তব্য আর স্বাক্ষরের মাঝে গ্যাপ রাখি এটা দিয়ে। তাই দেওয়া। ফেরদৌস১৬:২৪, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আপনি আমার স্বাক্ষরের মতো — ব্যবহার করতে পারেন। হয়তো সুন্দর হবে। বোল্ড করার প্রয়োজন পড়বে না। — তানভির১৬:১৩, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আপনার করে দেওয়া স্বাক্ষর টি সেট করতে গিয়েছিলাম। ফেরদৌস১৬:২৪, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ পাতা দ্রুত অপসারণ প্রস্তাবনা

ভাই, শুভেচ্ছা নেবেন। তবে স্লামডগ মিলিয়নার পাতাটিতে আপনি যখন db-nonsense দিয়ে দ্রুত অপসারণ প্রস্তাব করেছিলেন তখন সেটি একটি পুর্নর্নিদেশ পাতা ছিল। ননসেন্স জাতীয় কিছু ছিল না। এই পুর্নর্নিদেশটি অপসারণও করা হয়েছে @Ashiq Shawon: ভাই কর্তৃক। কিন্তু অপসারণের কারণ ঠিক ছিলো না সেখানে প্রশাসকও অপসারণ করে দিয়েছেন না দেখে। ব্যাপারটি কেমন হলো?--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৩৬, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

@NahidSultan:, অশুদ্ধ বানানের কারণে অপসারণ করা হয়েছে। অশুদ্ধ বানানে যেকোন নিবন্ধ থাকলেই তা অপসারণযোগ্য। মিলিয়নেয়ার হবে শব্দটি। - Ashiq Shawon (আলাপ) ০৬:৫০, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
: ধন্যবাদ নাহিদ। আমি প্রস্তাব দিয়েছি। প্রশাসকের সিদ্ধান্তের ব্যাপারে আমার কিছু বলার নেই। জবাব উনিই দিয়েছেন। একচুয়ালি উক্ত ব্যবহারকারী প্রচুর অপ্রয়োজনীয় পূনঃনির্দেশ পাতা তৈরী করছিলেন। কিছুদিন আগে আফতাব আলোচনা সভায় ভুল বানানে পূনঃনির্দেশ না করা সম্পর্কিত একটি বক্তব্য রেখেছিলো। সেখানে অধিকাংশ ব্যক্তি একমত ছিলো অপ্রয়োজনীয় পূনঃনির্দেশ না করার পক্ষে। বাংলা বানানে স/ষ/শ এবং ন/ণ এত সংঘাত যে একটি নিবন্ধের জন্য শতাধিক পূনঃনির্দেশ তৈরী করা সম্ভব। সেকারণে এই পূনঃনির্দেশ গুলো সরিয়ে ফেলার প্রস্তাব দিয়েছি। এখানে দেওয়ার মত উপযুক্ত ট্যাগ না পাওয়ায় এই ট্যাগটি ব্যবহার করেছিলাম।

এখন যদি সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয় যে যেকোন পুনঃনির্দেশ রেখে দেওয়া হবে তবে আমি ভুল পদক্ষেপের জন্য দুঃখিত। তবে আমি মনে করি এর সীমারেখা প্রণয়ন করা উচিত। গত রাতেই দেখলাম আরবি/ফার্সি নামে পূনঃনির্দেশ দেওয়া শুরু হচ্ছে। এর পরে জাপানী শব্দে যদি দেওয়া হয় তখন তাদের থামানো যাবে কিভাবে?ফেরদৌস০৬:৫৬, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

অশুদ্ধ বানান কিন্তু বাননটি প্রচলিত। অনেক কিছুই অনেকে ভুলভাবে উচ্চারন করে ও লিখে। বেশ প্রচলিত এরকম কিছু শব্দের ক্ষেত্রে এটিও একটি। বাংলা উইকিতো পাঠকের জন্য লিখছি আমরা সেক্ষেত্রে পাঠক ভুল বানানে সার্চ করে যদি এই সঠিক নিবন্ধে যায় সেটাতোি ভালো জিনিস। তাছাড়া পুর্নর্নিদেশগুলো কোথাও প্রদর্শন করছে না যে, তাতে বাংলা উইকির মান খারাপ হয়ে যাবে এগুলো ব্যাকেন্ড জিনিসপত্র। আরবি ফারসি ভাষার পুর্নর্নিদেশের ব্যাপারগুলো ভিন্ন ওগুলো থাকা না থাকা কিছু আসে যায় না কারণ এগুলোতে কেউ সার্চ করবে না। কিন্তু এটা যদি আপনি সাধারণভাবে চিন্তা করেন তাহলে আপনি কি মনে করেন? পুর্ননির্দেশের জন্য সাধারণ একটা নীতিমালাই আছে। -যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০১, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
বিদেশী শব্দের বাংলা পুনঃনির্দেশ অপসারণ করার আগে উচ্চারণ, প্রতিবর্ণীকরণ বিবেচনা করা উচিত। কারণ একই উচ্চারণ অনেকে অনেকভাবে লিখে থাকেন। উচ্চারণ, লেখার ধরন বিবেচনায় বাংলা অশুদ্ধ কিছু বানানকে আমি ছাড় দিতে রাজি কিন্তু ইংরেজি অশুদ্ধ বানানকে নয়। হোক এটা আমার স্ব দ্বিমুখী নীতি। কারণ বেশ কয়েক বছর আগে আলোচনা ছাড়াই (হয়েছে কিনা তা খুঁজে পাইনি) তখনকার ২৫ হাজার নিবন্ধের জন্য ২ লক্ষের বেশী ইংরেজি পুনঃনির্দেশ (যার বেশীর ভাগ ভুল হচ্ছে, অপ্রয়োজনীয়) বাংলা উইকিতে আনা হয়েছিল। আমরা হচ্ছি সেই একমাত্র উইকি যারা আগে ইংরেজিকে প্রাধান্য দেই কিন্তু নিজের মাতৃভাষাকে না। আফতাব (আলাপ) ১৫:০৭, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

নতুন শিরোনাম যোগ করা

জনাব, আপনি জানেন কি না জানি না, আমাদের ডিমলায় গত বছর সামাজিক সংগঠন হিসেবে "ডিমলা অনার্স ক্লাব" আত্ম প্রকাশ করেছে, যার অনুমোদন দানকারী নীলফামারী-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আফতাব উদ্দিন সরকার(বীর মুক্তিযোদ্ধা) ও জনাব তবিবুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান। তাই উইকিপিডিয়ায় ডিমলা উপজেলা পাতায় সামাজিক সংগঠন শিরোনামে "ডিমলা অনার্স ক্লাব" এর নাম দেখার জন্য অনুরোধ জানাচ্ছি। যোগাযোগ :- ০১৭২৩৮৮৪৮৯৪ মো. তবিবুল ইসলাম Tabibul Islam (আলাপ) ০২:০৯, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার সচেতন মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে তথ্যটি সম্পর্কে কোন পত্রিকার রেফারেন্স দিতে পারবেন কি? অনলাইনে খুব সম্ভবত ফেসবুকেই শুধু এএই সম্পর্কিত তথ্য আছে। আর জানেন তো উইকিপিডিয়া ফেসবুক বা ব্যক্তির প্রদানকৃত তথ্য গ্রহণ করেনা। আপনাকে অবশ্যই নতুন তথ্য যোগের ক্ষেত্রে তথ্যসূত্র দিতে হবে। ফেরদৌস০২:৫২, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
আপনার কাজ দেখে খুব ভালো লাগলো। সম্প্রদায়ের প্রতি সেবামূলক মানসিকতার জন্য ধন্যবাদ। -- টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৭:৪১, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
সুপ্রিয় টিটো দত্ত দাদা, স্বীকৃতিমমুলক এই পদক প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। ফেরদৌস০৭:৪৭, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আলাপন

  • আপনার মেসেজের জন্য ধন্যবাদ। প্রথমটির ব্যাখায় হিসেবে বলবো আমি যখন অপসারণ প্রস্তাবনা রেখেছিলাম সেই সময়ে নিবন্ধটি কি অবস্থায় ছিলো সেটা বিবেচনা করতে হবে। তখন নিবন্ধের বিষয়বস্তু ছিলো এমন এক সাগরময় ঘোষ যিনি দেশ পত্রিকার আলোয় আলোকিত। যা তার উউল্লেখযোগ্যতা কে প্রশ্নবিদ্ধ করেছিলো। এখন অনেকেই নিবন্ধটির উন্নয়নকাজ চালিয়ে যাচ্ছেন। সো অপসারণ হবে না নিবন্ধটি।

দ্বিতীয়ত যে তালিকাটি দেওয়া হয়েছে তা আমার কাছে শুধুমাত্র একটি ব্যক্তিমতের প্রতিফলন মনে হয়েছে। কিসের প্রেক্ষিতে কালজয়ীর মানদন্ড নির্ধারণ করা হয়েছে? কালজয়ী তো সেই চলচ্চিত্র যা কালকে অতিক্রম করে। সে হিসেবে প্রচুর চলচ্চিত্র যুক্ত হবে তালিকায়। অন্যদিকে তালিকা প্রণেতা তারেক মাসুদের অধিকাংশ চলচ্চিত্র তালিকাভুক্ত করেছেন। চলচ্চিত্র গুলোর সময়ের আবেদন থাকলেও সব গুলোকে কালজয়ী মানার প্রশ্ন আসে না। ফেরদৌ স০৯:০৪, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আন্তঃভাষা

@ফেরদৌস ভাই, আমার তৈরি পাতা যোনিলেহন এ আন্তঃভাষায় ইংরেজী ভাষা যোগ করে দিন, আমি চেষ্টা করেছি কিন্তু পারিনি । Bishal Khan (আলাপ) ০৫:৪৬, ২১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

একটি অনুরোধ

ফেরদৌস ভাই সালাম নেবেন। একটা সমস্যায় পড়েছি। ট্রিপ হকিংস নিবন্ধটিতে আমি ইলেক্ট্রনিক আর্টস শব্দটি লিখতে পারছি না। আমি মোবাইল থেকে সম্পাদনা করি। কোন কারণে সমস্যা হচ্ছে। তাই আপনি যদি একটু লিখে দিতেন উপকৃত হতাম।--রাফি (আলাপ) ০৫:৫৫, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ওয়ালাইকুম আস সালাম রাফি । নিবন্ধটিতে ইলেক্ট্রনিক আর্টস শব্দটি লেখা হয়েছে দেখতে পাচ্ছি। তবে ইলেকট্রনিক আর্টস লিখলে আন্তঃনিবন্ধ সংযোগ তৈরী হতো। আমি ঠিক করে দিয়েছে। ইলেক্ট্রনিক আর্টস কে ইলেকট্রনিক আর্টস নিবন্ধে পূনঃর্নির্দেশ করে দিতে পারো। ফেরদৌস০৫:৫৩, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই, আমি সেটাই বলতে চাচ্ছি। Electronic লিখতে পারছি না। আসলে এটি আমার সফটওয়্যারগত সমস্যা।রাফি (আলাপ) ০৬:০১, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই, কর্মজীবনেও যদি একটু লিখে দিতেন ভালো হতো। অগ্রিম ধন্যবাদ।রাফি (আলাপ) ০৬:০৪, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

- করা হয়েছে। ফেরদৌস০৬:১২, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

দোসা পদক

দোসা পদক
আপনার অধুনা রসবতী সংক্রান্ত কার্যাবলীর জন্য আপনার জন্য একটি পদক। ধন্যবাদ। -- টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৬:০৮, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

- সম্পাদনা দ্বন্দে আমার আগের ধন্যবাদ বার্তাটি গেলো মুছে। আবারও ধন্যবাদ দিচ্ছি টিটো দা দোসার সঙ্গে পরিচিত ছিলাম দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের কল্যাণে। এখন স্বাদের সংগে পরিচিত হওয়ার অপেক্ষা। আর রসবতী শব্দটির সংগে পরিচিত হলেও খাদ্যের সঙ্গে রসবতীর উদাহরণ এই প্রথম। আমি আজকাল ব্যক্তিগতভাবে নিজেই নিজেকে টাস্ক দিচ্ছি উইকিপিডিয়ার জন্য এবং সেটা পুরণের লক্ষ্যে কাজ করছি। আমার পরবর্তী টাস্ক খাদ্যের উপর ১০০ নিবন্ধ বাংলা উইকিতে যোগ করা। আপনার কোন সাজেশান থাকলে বলবেন। ফেরদৌস০৬:২০, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বটের অতিরিক্ত নমুনা সম্পাদনা প্রসঙ্গে

ফেরদৌস ভাই, আপনার করা বট ফ্ল্যাগের অনুরোধ পাতায় আমি কিছু বার্তা রেখেছি। আপনাকে ৫০-৬০টির মতো নমুনা সম্পাদানার অনুরোধ করা হলেও আপনার বটের বর্তমান সম্পাদনা সংখ্যা ১১৬ যা অনেক বেশি। অনুগ্রহ করে আলোচনায় উল্লেখ করা নির্দেশনা খেয়াল করুন। এছাড়াও বট ফ্ল্যাগের অনুরোধ তৈরির সময়ও আপনি পাতার ওপরে লেখা নির্দেশনা করেননি। নির্দেশনা বুঝতে সমস্যা হলে বা মানলে বটের কাজকর্ম সমস্যার কারণ হয়ে দাঁড়াবে তাই অনুগ্রহ করে এ বিষয়ে একটু বেশি সচেতন হোন। আর শুধু বানান সংশোধনের ওপর কাজ করার জন্য আপনাকে এ বিষয়ে আরও ২০টি নমুনা সম্পাদনার অনুরোধ আপনাকে করেছি। অনুগ্রহ করে ঐ পাতার আলোচনা দেখুন ও মন্তব্য করুন। ভালো থাকুন এবং ধন্যবাদ। — তানভির১২:৩১, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

  • তানভির ভাই, আমি সর্বশেষ বট ব্যবহার করেছি কি ধরণের রিয়াকশান আসে সেটা দেখার জন্য। আপনার প্রশ্নগুলোর জবাব দেওয়ার চেষ্টা করছি বট পাতায়।

আর আপনাকে মেইল করার পেছনের কারণ হচ্ছে বাংলা উইকিপিডিয়ায় খুব কম লোকের কাছে আমি বট সম্পর্কে সাহায্য পেয়েছি। অধিকাংশের মধ্যে এড়িয়ে যাওয়ার প্রবণতা বোধ করেছি। সেজন্য কাজের ফাঁকে ফাঁকে আমাকে ইংরেজী উইকিপিডিয়া বটের নিয়মাবলী পড়তে হয়েছে। আর উইকির ক্ষেত্রে এত আন্তঃসংযোগ থাকে যে বারবার বিভ্রান্ত হয়ে গেছি। নিয়মগুলো সহজ কিন্তু আগে ব্যবহার করেনি এমন কারো জন্য খুব সহজ নয়। অন্যদিকে আপনি ট্রায়ালের আগ পর্যন্ত ব্যবহারিক প্রয়োগ করে দেখিনি। নিয়মাবলী এবং ম্যানুয়াল এত বেশীবার পড়ছিলাম যে খাস বাংলায় বলা চলে মাথায় ঘুন্টি দিচ্ছিলো। ফেরদৌস১৩:৪০, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ বিষয়ে

ভাই সালাম নিবেন। আমি অ্যালামন্ডা নিবন্ধটিকে যে অলকানন্দা নামে পুনর্নির্দেশ করেছিলাম আপনি তা বাতিল করেছেন। পুনর্নির্দেশের পর মূল অবদানকারীদের নাম পাতাটির ইতিহাসে দেখা যায়নি। এটা মনে হয় আমি ভুল করেছি। তবে যেহেতু অ্যালামন্ডাঅলকানন্দা একই ফুল তাই মূল অবদানকারীদের নাম দেখা যায় এমন ব্যবস্থা করে কি অলকানন্দা নামে নিবন্ধটি থাকতে পারে? আপনার মতামত কামনা করছি। - আদিব (আলাপ) ০৪:০৯, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

  • ওয়ালাইকুম আস সালাম আদিব ভাই। আমি নিজেই আপনাকে মেসেজ করতাম। আপনি যে কাজটি করেছেন সেটা ভুল এবং অন্যায়। কোন পাতাকে নতুন নামে স্থানান্তরিত করতে চাইলে স্থানান্তর ব্যবহার করুন। এভাবে কপি পেস্ট করলে পূর্বের অবদানকারীদের অবদান অস্বীকার করা হয়। সেজন্য পূর্বের নিবন্ধে ফিরিয়ে আনা হয়েছে। অনেক সময় দেখবে পাখির বা ফুলের বৈজ্ঞানিক নামে নিবন্ধ সৃষ্টি করা হয়েছে কারণ ইংরেজী নামের যে অনুবাদ করা হয় সেটা বাংলায় প্রচলিত নয়।

যাই হোক ভবিষ্যতে এরকম কোন সমস্যার সম্মুখীন হলে পাতার আলাপ পাতায় বার্তা রাখবেন। তাহলে সহজ সমাধান হবে। অলকানন্দ নামে অবশ্যই নিবন্ধ থাকবে। ফেরদৌস০৪:৩২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ভাই আমি অনিচ্ছাকৃতভাবে এই ভুল করেছি। ভেবেছিলাম এভাবে পুনর্নির্দেশ করলে সব অবদানকারীর নাম থাকবে। কিন্তু থাকেনি। স্থানান্তর অপশনটির কথা আমি ভুলে গিয়েছিলাম। পরামর্শ প্রদান ও ভুল শোধরে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। - আদিব (আলাপ) ১৩:১৮, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

জবাবী বার্তা।

ধন্যবাদ ভাই। এবিষয়ে আমার সতর্ক থাকা উচিত। ভবিষ্যতে দেশের ব্যাপারটা ঠিক করে দেব। তবে আশ্চর্যজনক এবং মজার বিষয় হল ভারতীয় দন্ডবিধির আত্মরক্ষার অধিকার আলাদা ভাবে ভারত বাংলাদেশ পাকিস্তান না লিখলেও চলে। কারন ভারতীয় উপমহাদেশের যে দেশগুলিতে ইংরেজ শাসনাধীন আইন প্রনয়ন হয় সবই এক। বাংলাদেশ দন্ডবিধির তেও আত্মরক্ষার অধিকার একই রকম। একই শর্ত, একইরকম ব্যতিক্রম বর্নিত। আসলে স্বাধীনতার পরে মূল বা মেজর অপরাধ সংক্রান্ত আইন গুলো আমরা পরিবর্তন করেছি খুবই কম। এরপর থেকে আরো নিখুঁত লিখে দেব। শুভেচ্ছান্তে। Pinaki1983 (আলাপ) ১০:৩৪, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পিনাকী দা সেক্ষেত্রে নিবন্ধে ভারত উল্লেখ না করে নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে বর্ণনা করতে হবে আত্মরক্ষা কি জিনিস। যেমনটা ইংরেজী উইকিতে দেখতে পাবেন। ভারতের আইনটিও আপনি বক্তব্যের সংগে জুড়ে দিতে পারবেন। ফেরদৌস১০:৫২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার জন্যে একটি পদক

খাবার পদক
সুপ্রিয় ফেরদৌস ভাই, আপনার কয়েকটি খাবার বিষয়ক নিবন্ধ সত্যি খুব ভালো হয়েছে। যেগুলো দেখে জিভে জল এসে যায়। তাই এই অধমের ছোট্ট পদকটি গ্রহণ করুন। রাফি ১৩:৩২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বোধ হয়

বোধ হয় এই প্রবন্ধের দক্ষিণী আজারবাইজানী শিরোনাম দক্ষিণী আজারবাইজানী উইকিপিডিয়া হবে? ধন্যবাদ। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:৪৪, ২৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি গোর্খাল্যান্ড নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বৃহস্পতিবার ১৮:৪৯, ০২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক

পাঞ্জেরী পদক
উইকিপিডিয়ায় নতুনদের সঠিক ভাবে অবদান রাখার দিকনির্দেশনা দেওয়ার জন্য, বিশেষ করে মেসেঞ্জারের মাধ্যমে আগ্রহসহ যেকোন সমস্যা শোনা ও তার সমাধান দেওয়ার জন্য আপনাকে এই পদক দিলাম। আপনার পথচলা সুখময় হোক। Mmrsafy (আলাপ) ০৬:৪৯, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
  • নতুনদের পথচলা অবিরত থাকুক এটা আমারও প্রত্যাশা। নতুনেরা যদি আগ্রহ ধরে রাখতে পারে তবে আমাদের এই অনলাইন শ্রম স্বার্থকতা পাবে। সুন্দর নান্দনিক পদকটির জন্য অসংখ্য ধন্যবাদ সাফি। ফেরদৌস০৭:১৬, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি তিসফুন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মাসুম-আল-হাসান রকি (আলাপ), শনিবার ৫:৫৮, ০৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি সিস-ট্রান্স সমাণুতা নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, রবিবার ১৭:৫১, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি তিসফুন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, রবিবার ১৯:১৪, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি আশুর নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি আশুর নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - --জয়ন্ত (আলাপ - অবদান), সোমবার ৩:০৭, ০৬ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি গিজা পিরামিড চত্বর নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি  গিজা পিরামিড চত্বর নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! -  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৪:৫১, ৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

ফেরদৌস ভাই, টেবিলে নতুন নাম যুক্ত করার সময় কমপক্ষে নিবন্ধ প্রণেতার নাম সাথে সাথে যুক্ত করে দিবেন দয়া করে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১৩, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ওকে দিয়ে দেবো। ফেরদৌস১১:২৭, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদ পুনসম্পাদনা

সুধী, হিন্দুধর্মে ঈশ্বর এবং লিঙ্গ নিবন্ধটি পর্যালোচনার জন্য ধন্যবাদ! এর কোটেশন অংশটি অনুবাদ করা হলো। পুনরায় পর্যালোচনার মাধ্যমে গ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি!! শুভকামনা! --শাহনেওয়াজ শুভ (আলাপ) ২২:৫৮, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ। পর্যালোচনা শেষে আপনাকে অবহিত করা হবে। ফেরদৌস০৪:৩১, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদ পুনসম্পাদনা

ফেরদৌস ভাই শুভেচ্ছা নিবেন। ঘূর্ণিঝড় আকাশ নিবন্ধটির বাক্যগুলো সংশোধন করেছি। পুনঃপর্যালোচনার মাধ্যমে গ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ। --সোয়াইব (আলাপ) ২১:৩৫, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমি চেক করলাম। ভালই হয়েছে। কিন্তু আন্তঃসংযোগ সম্পর্কে আপনার ধারণা স্পষ্ট নয়। নিবন্ধের আন্তসংযোগ দেওয়ার ক্ষেত্রে নিকোবর দ্বীপপুঞ্জ লিখলে কাজ করবে কিন্তু নিকোবর দ্বীপপুঞ্জর লিখলে লাল থেকে যাবে যা আপনার অধিকাংশ নিবন্ধের ক্ষেত্রে হয়েছে। এটা এভাবে লিখতে হবে [[নিকোবর দ্বীপপুঞ্জ|নিকোবার দ্বীপপুঞ্জর]] । আশা করি এগুলো ঠিক করে দেবেন। এবং প্রভাব অনুচ্ছেদের তথ্যছকের শিরোনাম এবং সংখ্যা গুলো বাংলা করে দিলে ভালো হতো। ফেরদৌস১৭:০৭, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই শুভেচ্ছা নিবেন। আন্তঃসংযোগের বিষয়টি বুঝিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। আশাকরছি ভুলগুলো সংশোধন করে পরবর্তীতে এর ব্যাবহার করবো। তথ্যছকের সংখ্যা গুলো বাংলা করে দিব তবে টেম্পলেটের শিরোনাম পরিবর্তনের বিষয়টি সম্পর্কে আমার ধারনা নেই। তারপরেও আমি চেষ্টা করে দেখব। ধন্যবাদ। --সোয়াইব (আলাপ) ২২:৩৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
* আসলে এটা একটি টেমপ্লেট। এটার বাংলা করার জন্য টেমপ্লেট পাতায় গিয়ে সম্পাদনা চেপে ডান পাশের প্যারামিটার গুলো অনুবাদ করলেই হবে। টেমপ্লেট:Wettest tropical cyclones in Bangladesh। ধন্যবাদ। ফেরদৌস০০:৩৩, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি কাপড় নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি কাপড় নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - অংকন (আলাপ), মঙ্গলবার ১৫:৫৩, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
ফেরদৌস ভাইয়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় আপনি কম সময়ের মধ্যে অনেকগুলো নিবন্ধ তৈরি করে ফেলেছেন(এই পর্যন্ত ৭টি)। তাই আমার পক্ষ থেকে আপনার জন্য শুভেচ্ছো এবং অভিনন্দন রইল।

(বিঃদ্রঃ আমি উইকিপিডিয়ার এই ফিচারটি কোন দিন ব্যবহার করিনি। তাই একটু ব্যবহার করে দেখলাম আরকি :D ) পারভেজ আহমেদ (আলাপ) ১৩:০০, ২৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

পারভেজ আহমেদ ভাই পদকের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি সম্ভবত আমার জমা দেওয়া নিবন্ধ থেকে দেখেছেন। আমি আরো কিছু নিবন্ধ করে ফেলেছি। আপনি ভালোভাবেই ফিচারটি ব্যবহার করতে পেরেছেন। ফেরদৌস০৫:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি ইসির নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি ইসির নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বুধবার ১৫:০৮, ০১ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি সামুদ্রিক প্রত্নতত্ত্ব নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি সামুদ্রিক প্রত্নতত্ত্ব নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বৃহস্পতিবার ১৯:১৮, ০২ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

জলতলের প্রত্নতত্ত্ব

সুধী, নিবন্ধ প্রতিযোতিা ২০১৭ এ অংশ নেওয়ায় আপনাকে ধন্যবাদ। নিয়ম অনুসারে যান্ত্রিক বা গুগল ট্রান্সলেটরের অনুবাদ ব্যবহার করা যাবে না। আপনার উপরের তৈরি নিবন্ধটিতে যান্ত্রিক অনুবাদ ছিলো এবং অপসারণ করা হয়েছে। এখন নিবন্ধটি ভালো অনুবাদ যুক্ত করে আপনিও তৈরি করতে পারেন পুনরায় অথবা অন্য যেকেউ তৈরি করতে পারবেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

ঠিক বুঝলাম না। প্রতিটি নিবন্ধ শুরুতে আমি যান্ত্রিক অনুবাদ করে অত:পর ম্যানুয়াল অনুবাদ করি। তারপর সেটা সাবমিট করি পর্যালোচনার জন্য। এই নিবন্ধটি কি আমি সাবমিট করেছিলাম? যতদূর মনে পড়ে কাজ চলছে ট্যাগ লাগিয়ে রেখেছিলাম। ফেরদৌস১২:২২, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
তালিকার প্রতিটি নিবন্ধ তনি/চারদিন পরপর ম্যানুয়ালি চেক করে দেখা হয় এবং প্রযোজ্য ক্ষেত্রে অপসারণ করা হয়। এটা প্রশাসকেদের মেইলিং লিস্টে আলোচনা হয়েছিল। যে যে ক্ষেত্রে অপসারণ করা হয়; একজন ব্যবহারকারী একই সাথে বেশ কয়েকটা নিবন্ধ দু/এক লাইনের শুরু করলে; কোন ব্যবহারকারী যান্ত্রিক অনুবাদ করে বেশ কিছুদিন ফেলে রাখলে; কোন ব্যবহারকারী নিয়ম অনুসারে তিন/;চার প্যারা অনুবাদ না করে তার চেয়ে ছোট অনুবাদ করে বেশ কয়েকদিগন ফেলে রাখলে। আপনার অপসারণটিও সেই চক্রাকার অপসারণ প্রক্রিয়ার মধ্যে পরে গিয়েছে বলেই অপসারণ করা হয়েছে। আশা করেছিলাম, আপনি পুরাতন, নিয়মিত ও অভিজ্ঞ; ব্যাপারটি আপনি জানেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৮, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
নিবন্ধ অপসারণ করা নিয়ে আমার কোন এলার্জি নেই। জাস্ট জানার জন্য জিজ্ঞাসা করা। আর প্রশাসকদের মেইলিংলিস্ট এর বিষয় নিশ্চয়ই আমার জানার কথা নয় যতক্ষণ না সেটা আলোচনা সভা অথবা চ্যাট গ্রুপে কেউ উত্থাপন করছে। ধন্যবাদ। ফেরদৌস১৩:৫৩, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
আলোচনাটি অফিসিয়াল কিছু ছিল না আসলে, আপনি চাইলে আমি রিস্টোর করে দিতে পারি (যেখন কেউ বলেছে তখন তারটা রিস্টোর করে দিছি) তবে অন্যদের ক্ষেত্রে যেমনটি হয় এক্ষেত্রে আপনাকে কষ্ট করে যান্ত্রিক নিবন্ধ পুরোটা ফেলে না রেখে দুই/তিন প্যারা ঠিক করে রেখে দিতে পারেন। বাকীটা যান্ত্রিক না রেখে পরেও যুক্ত করতে পারেন। প্রক্রিটা এজন্য মানা যে, প্রতিযোগিতার সময় হঠাৎ করেই যাতে এক লাইনের নিবন্ধ বা উপরে যে কারণগুলো উল্লেখ করেছি তেমন কোন নিবন্ধ আসলে যাতে সাথে সাথে অপসারণ না করে একটা স্বাভাবিক নিয়ম মেনে করা হয়। এতে একই সাথে অনেক সমস্যাযুক্ত নিবন্ধ বেশিদিন বুক্ড হয়ে থাকবে না ও আগ্রহী অন্য কেউ চাইলেও শুরু করতে পারবেন। শেষ কথাটি এজন্য বলেছিলাম যে, আমি যেহেতু নিবন্ধ এভাবে অপসারণ করি সুতরাং আপনি লগ (সাম্প্রতিক পরিবর্তনে) দেখে থাকলেও থাকতে পারেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১৬, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

সাম্প্রতিক অনুবাদ

বিষয়শ্রেণীতে যথাসম্ভব বাংলা শব্দ লেখার চেষ্টা করুন। যেমন ক্রিসমাস না লিখে বড়দিন লিখুন। বিদেশী শব্দের জন্য দীর্ঘ ঈ-র পরিবর্তে হ্রস্ব-ই ব্যবহার করুন। অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫৩, ৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমি যথাসাধ্য চেষ্টা করি। তবে অনেক ক্ষেত্রে বিচ্যুতি ঘটে যায় কারণ বাংলা শব্দ গুলো সচরাচর শুনতে পাইনা সেজন্য। আর বানানের ক্ষেত্রে দীর্ঘদিন প্রচলিত শব্দগুলিতে আমি দীর্ঘ ই-কার রেখে দিচ্ছি কারণ আমি মনে করি বিশ্বকোষে প্রচলিত শব্দ বিশাল স্থান দখল করে আছে। ফেরদৌস১৩:১৭, ৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

Overview #2 of updates on Wikimedia movement strategy process

Note: Apologies for cross-posting and sending in English. This message is available for translation on Meta-Wiki.

As we mentioned last month, the Wikimedia movement is beginning a movement-wide strategy discussion, a process which will run throughout 2017. This movement strategy discussion will focus on the future of our movement: where we want to go together, and what we want to achieve.

Regular updates are being sent to the Wikimedia-l mailing list, and posted on Meta-Wiki. Each month, we are sending overviews of these updates to this page as well. Sign up to receive future announcements and monthly highlights of strategy updates on your user talk page.

Here is a overview of the updates that have been sent since our message last month:

More information about the movement strategy is available on the Meta-Wiki 2017 Wikimedia movement strategy portal.

Posted by MediaWiki message delivery on behalf of the Wikimedia Foundation, ১৯:৪২, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি) • দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুনGet help