আলাপন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একই নিবন্ধ ২ বার

সুপ্রিয় রহমান, বাংলা উইকিপিডিয়ায় রয়েছে এমন একটি নিবন্ধ আপনি আবার তৈরি করেছেন। রসায়নে নোবেল লরেটগণের তালিকা নিবন্ধটি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা নামে ইতিমধ্যেই রয়েছে। আপনি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা নিবন্ধটি উন্নয়ন করেন। আমি আপনার তৈরি করা নিবন্ধটি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকাতে পুনঃনির্দেশ দিচ্ছি। আর নিবন্ধ তৈরি করার আগে ইংরেজি উইকিপিয়ার সাইডবারে থাকা "Languages"-এ দেখুন যে আপনি যে নিবন্ধটি লিখতে চাচ্ছেন, তা বাংলা উইকিপিডিয়ায় আগে তৈরি করা হয়েছে কিনা। কোন সমস্যা হলে জানাবেন। --আফতাব (আলাপ) ১৫:৪৭, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

টেমপ্লেট:নোবেল পুরস্কারসমূহ দেখুন, নোবেলের উপর যে নিবন্ধগুলি বাংলা উইকিতে তৈরি হয় নি, তা লাল কালিতে দেখাচ্ছে। আপনি সেগুলি তৈরি করুন। --আফতাব (আলাপ) ১৫:৫৬, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আমি জানি একটা বড় ধরণের নিবন্ধ লিখতে কি পরিমান সময় ব্যয় হয়। পুনঃনির্দেশ দিতে খারাপ লাগলেও কিছু করার নেই :(। হতাশ হবার কিছু নেই। আপনার লেখা নিবন্ধের ভূমিকাংশ আমি রসায়নে নোবেল বিজয়ীদের তালিকায় যোগ করেছি। নতুন ব্যবহারকারী হয়ে আপনি খুব ভালো মানের নিবন্ধ লিখছেন। আপনি আরো নিবন্ধ লিখতে থাকুন। --আফতাব (আলাপ) ১৬:০৬, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আমাকে facebook.com/Aftabuzzaman.Ullah এ পাবেন।--আফতাব (আলাপ) ১৬:৪০, ৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

ভাগবাহ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ভাগবাহ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ভাগবাহ পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪৩, ৮ জুলাই ২০১৪ (ইউটিসি)

নতুন নিবন্ধ

প্রিয় এফ রহমান, উইকিতে সময় দেওয়ার জন্য ধন্যবাদ জানাই। লক্ষ্য করলাম, খুব দ্রুত হারে অ্যালকেন সংক্রান্ত বেশ কিছু নিবন্ধ তৈরী করছেন। আমার মনে হয়, একটা করে নিবন্ধ শুরু করে সেটা শেষ করে পরের নিবন্ধে গেলে ভালো হয়। এতে নিবন্ধগুলির সাথে উইকির গুণমানও বজায় থাকে। বাংলা উইকিতে ইউজার সংখ্যা কম, অসম্পূর্ণ নিবন্ধ তৈরী করলে সেটা সম্পূর্ণ করার দায়িত্ব নেওয়ার লোক বাংলা উইকিতে প্রায় নেই বললেই চলে। তাই সকলে আমরা চেষ্টা করি, নিজেদের তৈরী নিবন্ধগুলিকে সম্পূর্ণ করে পরেরটায় হাত দিতে। আপনাকে একটা ছোট পরামর্শ দিতে পারি, আপনি ইংরেজী উইকি থেকে বাংলায় নিবন্ধগুলির অনুবাদ করতে পারেন। ইংরেজী উইকিতে তথ্যসূত্র সহকারে তথ্য দেওয়া থাকে, এবং সেগুলির মান যথেষ্ট উন্নত। ইংরেজী উইকি থেকে অনুবাদ করলে বাংলা উইকির নিবন্ধগুলির মানও বৃদ্ধি পায়। বাংলা উইকিতে আপনার সম্পাদনা শুভ হোক। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:১৭, ৯ জুলাই ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ

প্রিয়, আপনার রসায়ন বিষয়ক সুন্দর নিবন্ধগুলোর জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি আলাপ পাতা তৈরির সময় শুধু {{আলাপ পাতা}} কোডটি যুক্ত করবেন, তাহলেই আর নতুন করে নতুন একটি লাইন লিখতে হবে। আপনার সম্পাদনা শুভ হোক :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ১০ জুলাই ২০১৪ (ইউটিসি)

প্রিয় নাহিদ সুলতান, নতুন একটি বিষয় শেখানোর জন্য ধন্যবাদ। এটা আমার জানা ছিলো না। ভালো থাকবেন। এফ রহমান (আলাপ) ১৯:০৭, ১০ জুলাই ২০১৪ (ইউটিসি)এফ রহমান

স্পেস বিভ্রান্তি

প্রিয় এফ রহমান, উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য ধন্যবাদ। একটু দৃষ্টি আকর্ষণ করছি। আপনি মনে হয় লক্ষ করেছেন যে আপনি কোনো টেমপ্লেটের (বা কোডের) ফাংশন, অনুচ্ছেদের শিরোনাম, বিষয়শ্রেণী লেখার পর এক বা একাধিক লাইন ফাঁকা রাখাছেন; যা অপ্রয়োজনীয় ও দৃষ্টিকটু। যেমনটি আপনি ইথিন নিবন্ধে করেছেন। এই সব স্পেস ম্যনুয়ালি সরানো কষ্টসাধ্য। তাই আপনাকে অনুরোধ রইল এইসব অতিরিক্ত স্পেস না দেয়ার জন্য। আরেকটি কথা আপনার রসায়নের নিবন্ধগুলি খুবই সুন্দর হচ্ছে। দরকার হলে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। আপনার জন্য শুভ কামনা রইল।-- তাওহীদ ১৯:২৫, ১১ জুলাই ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ তওহীদ ভাই। আসলে উইকিতে উইকিপিডিয়ান হিসেবে এসেছি চারদিন। অনেক কিছুই নিজের মত করে বুঝে নেয়ার চেষ্টা করছি। টেমপ্লেটগুলো এখনো ভালো বুঝিনা। অবশ্যই আপনাদের কাছ থেকে সব জেনে নেবো। তবে একটা জিনিস আমার খুব ঝামেলার মনে হয়। এত এত পেজের মাঝে প্রাথমিক জ্ঞানগুলো আমার কাছে অগোছালো লাগে। এক পাতা থেকে অন্যপাতায় চলে যাই। যাই হোক। আশা করি অল্প দিনেই সামলে উঠতে পারবো। এফ রহমান (আলাপ)এফ রহমান
দয়া করে অপ্রয়োজনীয় স্পেস দেবেন না, যেমনটি আপনি দিয়েছেন মিথানল নিবন্ধে। এগুলি ঠিক করতে প্রচুর সময় চলে যায়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৫৭, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)

কাল সারাদিন ধরে এত বড় একটা নিবন্ধ লিখলাম। পোস্ট করার আগে ms word থেকে কপি পেস্ট করে দেখি একগাদা স্পেস তৈরী হইছে। ডিলিট করলাম। অনেকগুলো। তারপরও স্পেস ছিলো! যাই হোক ভবিষ্যতে আরো সচেতন হবো। আর ভূল ধরার পাশে একটু প্রশংসা করবেন। এত বড় একটা নিবন্ধ লিখে একটু প্রসংশা পেতে ইচ্ছে করেই। :-D ।

এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৯:৩৯, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় এফ রহমান ভাই উইকিতে আপনি একেবারে নতুন, কিন্তু আপনার কাজগুলো কিন্তু অসাধারণ। সুতরাং অবশ্যই আপনি প্রশংসা পাওয়ার দাবিদার। তাই আপনাকে অনেক অনেক রক্তিম শুভেচ্ছাসহ প্রশংসা করলাম। আশা করছি যে খুশি হয়েছেন। প্রাথমিকভাবে কাজ করছেনতো তাই একটু আধটু ভুল হতেই পারে, তাই বলে অন্যের বার্তায় হতাশ হবেননা, বরং ভূলত্রুটি শুধরে চেষ্টা করবেন আরও ভাল করার তাহলে দেখবেন একসময় আপনি উইকিতে একটি অনন্য উচ্চতায় প্রবেশ করছেেন। সময় পেলে আপনার নিবন্ধগুলি সংশোধনের চেষ্টা করি; ভবিষ্যতেও করব ইনশায়াল্লাহ। আর একটি একটি কথা, যদি কাজ করতে কোন প্রকার সমস্যার সম্মুখিন হন তাহলে কিন্তু আমার আলাপ পাতা রয়েছে; আসবেন কিন্তু। ভাল থাকবেন সবসমসয় এই শুভ কামনায়;  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১০:৫৮, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আপনার ভুল ধরা আমার উদ্দেশ্য নয় কিন্তু। নিবন্ধ গুলিকে একটু ভালো করে সাজিয়ে গুছিয়ে নেওয়ার জন্যই কথাগুলি বলেছিলাম। আর কিছু না। আমার বার্তায় হতাশ হবেন না যেন। নতুন ইউজারদের মধ্যে আপনার কাজই তো সবচেয়ে ভালো হচ্ছে। আপনি হাত লাগিয়েছেন বলেই তো আজ উইকিতে রসায়নের নিবন্ধগুলি সুন্দর ভাবে তৈরী হয়ে যাচ্ছে। আমরা সকলেই আপনার পাশেই আছি আর আপনার নিবন্ধগুলিকে দরকার মতো গুছিয়েও দিচ্ছি। কোন রকম প্রয়োজন হলেই বলবেন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:২৫, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় মাসুম ইবনে মুসা, আমি মোটেও হতাশ হইনি। আপনার শুভকামনায় খুশী হয়েছি। আমি খুব বেশী উচ্চতায় যেতে চাই না। জাস্ট কিছু কাজ করে যাচ্ছি। রসায়নটাও আবার রিভিশন করা হয়ে যাচ্ছে। অনেকটা রথ দেখা আর কলা বেচার মত। সাথে থাকবেন। এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৪:২০, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় বোধিসত্ত্বদা, আমি কিন্তু কোন মিন করে মন্তব্য করি নি। জাস্ট মজা করার চেষ্টা করেছিলাম। আপনাদের পরামর্শেই তো আমি এত দ্রুত সব আয়ত্ব করে ফেলেছি। আপনারা বাংলা করে রেখেছিলেন বলেই তো বোঝার জন্য আর ইংরেজী ঘাটতে হলো না। যেটা আমাকে করতে হয়েছিলো ফেসবুক বাংলানুবাদে কাজ করার সময়। এখন তো ফেসবুকেও সব অনেক সহজ হয়ে এসেছে। আপনি ঠিকই বলেছিলেন উইকিতে বাঙালী ইউজারদের প্রবণতা ছোট ছোট নিবন্ধ তৈরী করা কিন্তু সেগুলোতে নামমাত্র তথ্য রাখছে। চেষ্টা করবো সবগুলো পূর্ণ করার। ভূল হলে অবশ্যই বলবেন। ভূল ধরলে গাল ফুলিয়ে বসে থাকার মত পাবলিক আমি নই। তবে হ্যাঁ অবশ্যই ভালো টুকুর প্রসংশা করতে হবে। হা হা হা ভালো থাকবেন।

এফ রহমান (বাংলাদেশী) (আলাপ) ১৪:২০, ১৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:১৯, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)


লেখার সময় দেন ভাই। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০০:৪৯, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় এফ রহমান ভাই যথাযথ সম্প্রসারণ করা হলে নিবন্ধটিকে অপসারণ করা হবেনা। আর যদি এরকম অসম্পূর্ণ অবস্থায় রেখে দেন তাহলে কিন্তু যেকোন সময় অপসারিত হতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব সম্প্রসারণ করুন। আর একটি কথা, কোন নিবন্ধের কাজ যদি শেষ না করেন; তার মানে কাজ করতে থাকবেন এরকম নিবন্ধের শিরোনামে গিয়ে {কাজ চলছে} (এখানে সেকেন্ড ব্রাকেট দুটি ব্যবহার করবেন, আমি একটি দিলাম) টেমপ্লেট যুক্ত করবেন। তাহলে অন্যান্য ব্যবহারকারীরা বুঝবেন নিবন্ধটিতে কাজ চলছে, যার ফলে ব্যবহারকারিরা ট্যাগ লাগানো থেকে বিরত থাকবেন। আশা করছি যে বিষয়টা বুঝতে পেরেছেন। ধন্যবাদসহ ভাল থাকবেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৮:১২, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ বুঝতে পেরেছি। আসলে কোন নিবন্ধ লেখার আগে প্রাথমিক কাজটুকু আমি অফিসে বসে মোবাইলেই করে রাখি। পরে ল্যাপটপে বসে আস্তে আস্তে সমৃদ্ধ করছি। আর আমি ভেবেছিলাম ইন ইউজ ট্যাগ দিয়ে সেদিনেই কাজ শেষ করতে হবে। সেজন্য ইনকমপ্লিট ট্যাগ দিয়েছিলাম। এই বসলাম। দেখেন আজকেই অর্ধেক কমপ্লিট করে ফেলেছি।

এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১০:২১, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

আপনার কাজতো ফাটাফাটি হচ্ছে, চালিয়ে যান। তড়িঘরি করার কোন প্রয়োজন নেই, যখন সময় পান তখনই করবেন। আসলে উইকি মজার জায়গা, আমরা বাস্তব জীবনের শেষে যেটুকু সময় পাই সেটুকুই দেওয়ার চেষ্ঠা করি এবং মজার ব্যাপার হলো আস্তে আস্তে এটি নেশার পর্যায়ে চলে যায় :) যাইহোক, সবাইকে অনুরোধ করবো নিয়মিত যারা ভালো ভালো নিবন্ধ তৈরি করেন, তাদের নিবন্ধে এধরণের ট্যাগ না লাগানোই ভালো। হয়ত তিনি কাজের চাপে থাকেন অথবা {{কাজ চলছে}} ব্যাবহার করতে ভুলে যান।--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৩০, ১৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

User:NahidSultan ধন্যবাদ নাহিদ সুলতান। তড়িঘড়ি করতে চাইনা। আস্তে ধীরেই কাজ করতে চাই। আর এত বড় টপিকস তো একদিনে লেখা সম্ভব হয় না। আমিও দ্রুত অপসারণ ট্যাগ দেয়ার বিপক্ষে। যারা ক্ষুদ্র নিবন্ধ তৈরী করে সম্পাদনা সংখ্যা বাড়াতে চায় তাদের সংখ্যা হাতে গোনা। কিছুটা মনিটরিং করলে তাদের চিহ্নিত করা যাবে। তাদের ব্যাপারে সতর্ক থাকলেই হবে। ভালো থাকবেন। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৭:৩৪, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষণ

হ্যালো এফ রহমান, আপনার অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২২, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)


বেশ বেশ। তার মানে মনে হচ্ছে প্রোমোশান। বিষয়টি কি জিনিস তা এখনো জানি না। দাঁড়ান পড়ে আসি। ধন্যবাদ গ্রহন করে বাধিত করবেন।

এফ রহমান বাংলাদেশী (আলাপ) ২০:৩৫, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

জরথুস্ত্র ধর্ম/জরথুস্ত্র

জরথুস্ত্র ধর্ম নিবন্ধের লেখা ইংরেজি কোন নিবন্ধের অনুবাদ, আমি তা ঠিক ধরতে পারি নি। তবে লেখাগুলি জরথুস্ত্র সাথে মিলে যাওয়ায় আমি আপনার লেখা নিবন্ধটি জরথুস্ত্র নিবন্ধে পুনঃনির্দেশ করে দিয়েছি। আর আপনি যদি কোন নিবন্ধের নাম পরিবর্তন করতে চান, তাহলে নাম পরিবর্তনের বিষয়ে সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করতে পারেন। --Aftab1995 (আলাপ) ২২:৩০, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

জরথুস্ত্র আর জরথুস্ত্র ধর্ম আলাদা হওয়া উচিত। জরথুস্ত্র ধর্ম প্রচারক, দার্শনিক। এবং তার প্রচারিত ধর্ম জরথুস্ত্রাইন। যেটাকে বাংলা লেখা হয় জরথুস্ত্র। ভারতে এটাকে পার্সি ধর্ম বলা হয়। ইংরেজীতে জেরোস্ত্রাইনজম পড়ুন। এবং নির্দেশিকাটি সরিয়ে নিলে ভালো হয়। :-D এফ রহমান বাংলাদেশী (আলাপ) ২২:৩৭, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
জরথুস্ত্র নিবন্ধ ইংরেজি উইকির ২০০৭ সালের অনুবাদ। বর্তমান কোন লেখাই মিল নাই। আপনি কষ্ট করে এক কাজ করেন। জরথুস্ত্র নিবন্ধের যে লেখাটুকু সরিয়ে জরথুস্ত্র ধর্ম নিবন্ধে নেয়া উচিত, তা সরিয়ে নিন ও সরিয়ে নেয়া লেখা জরথুস্ত্র নিবন্ধ থেকে মুছে দিন। --Aftab1995 (আলাপ) ২২:৪৫, ১৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

চমৎকার ও দ্রুত নিবন্ধ তৈরির পদক

চমৎকার ও দ্রুত নিবন্ধ তৈরির পদক
আপনি উইকিতে নতুন হিসেবে যোগদান করলেও অনেক ভালো অবদান রেখেছেন। দ্রুত চমৎকার ও বড় অনেকগুলি নিবন্ধ লিখে ফেলেছেন। তাই আমার পক্ষ থেকে আপনাকে অভিনন্দন। আপনার উইকি সম্পাদনা অব্যাহত থাকুক। --Aftab1995 (আলাপ) ২৩:১৬, ২১ জুলাই ২০১৪ (ইউটিসি)
আপনাকে অশেষ ধন্যবাদ। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০৮:০৮, ২২ জুলাই ২০১৪ (ইউটিসি)

কপিরাইট সমস্যা

প্রিয় এফ রহমান, লক্ষ্য করলাম, আপনার তৈরী অগগ্য মেধা ক্যায়াং নিবন্ধটি সরাসরি http://dhammainfo.com/bandana-and-suttas/itemlist/tag/Directory?limitstart=0, http://dhammainfo.com/component/k2/itemlist/tag/Buddhism%20in%20Bangladesh?start=100 থেকে সরাসরি কপি করা। উইকিপিডিয়ায় কোন ওয়েবসাইট বা বই বা কোন কিছু থেকে সরাসরি কপি করলে, উইকিপিডিয়া অত্যন্ত কঠোর নীতি অবলম্বন করে। আপনার তৈরী বিহার সম্বন্ধীয় নিবন্ধগুলিকে পরীক্ষা করা ও কপিরাইটের দোষে দুষ্ট হলে তা অপসারণ করা ছাড়া এখন অন্য কোন রাস্তা থাকছে না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৫০, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

বোধিসত্ত্ব জনাব, মুছে ফেলতে আর কয় সেকেন্ড সময় লাগে! দু এক দিন দেখার মত ধৈর্য্য নিশ্চয় বাংলা উইকিপিডিয়ানদের আছে। এর মধ্যে যদি সম্পাদনা করা না হয় অথবা কপিরাইট ঝামেলা থেকেই যায় তখন না হয় মুছবেন। আমার আর কিছু বলার নেই। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৪:২৫, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আমার অনুরোধ আপনি আমার ওপর অভিমান করবেন না। এটা ব্যক্তিগত কোন পদক্ষেপ নয়। এটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করে নেওয়া পদক্ষেপ। আমি জানি, আপনি অত্যন্ত উৎসাহের সাথে নিবন্ধ তৈরী করছেন, আর নিজের তৈরী নিবন্ধ অপসারণ করা হলে প্রচন্ড হতাশ লাগে। দু এক দিন দেখার মত ধৈর্য্য নিশ্চয় বাংলা উইকিপিডিয়ানদের আছে, কিন্তু এক্ষেত্রে আমার বিশেষ কিছু করার নেই। উইকিপিডিয়াতে কপিরাইট সমস্যা ধরা পড়লে সেই নিবন্ধ তখনই অপসারণ প্রস্তাবনা করা ছাড়া কোন রাস্তা থাকে না। এব্যাপারে উইকিপিডিয়া অত্যন্ত কঠোর। আপনি ইংরেজী উইকিতে দেখবেন, এই কারণে ইউজার ব্লকড পর্যন্ত হয়ে যান। আমরা কখনোই চাইব না, আপনার ক্ষেত্রে সেই ব্যাপারটা ঘটুক। আপনার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক তৈরী হয়েছে বলেই তো আমি আপনাকে ব্যক্তিগত ভাবে বার্তা দিয়েছি। অন্যান্য ক্ষেত্রে লক্ষ্য করবেন, প্রথম থেকেই সাধারণতঃ টুইঙ্কল ও বটের মাধ্যমে কঠোর বার্তা যায়। এই ব্যাপারে হতাশ না হয়ে আপনি যাতে নতুন উদ্যমে উইকির নীতিমালা অনুসরণ করে নিবন্ধ লিখতে পারেন, সেইজন্যই আমি ব্যক্তিগত ভাবে বার্তা দিয়েছি। দেখুন, ভুল অজান্তে হতেই পারে, সেটা আমার আপনার সবার ক্ষেত্রেই হতে পারে। সেটা শুধরে আবার নতুন করে শুরু করাই তো সকলের উদ্দেশ্য, তাই না? আমার আবারো অনুরোধ, আপনি হতাশ হবেন না, নিজের ভাষায় নিবন্ধ লিখুন, তাহলে কোন সমস্যা হবে না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫২, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
বোধিসত্ত্ব দাদা নাহ, আপনার উপর অভিমান করার মত কিছু হয় নাই। আমি আমার মত করে ভেবেছি এবং আপনি আপনার মত করে। হয়তো আমরা যে যার অবস্থান থেকে ঠিক আছি। আমি জাস্ট এই নিবন্ধগুলো মোবাইল থেকে সম্পাদনা করার জন্য ল্যাপটপ থেকে তৈরী করে রেখেছিলাম। আমি ভাবিনি এত দ্রুত অপসারণ প্রস্তাবনা আসবে। যাই হোক। কথা হবে নতুন কোন নিবন্ধ নিয়ে। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৫:০৭, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
প্রিয় এফ রহমান, আপনি সেক্ষেত্রে প্রথমেই নিবন্ধ হিসেবে তৈরী না করে আপনার খেলাঘর ব্যবহার করতে পারেন। আপনার যে কোন পরীক্ষামূলক সম্পাদনা আপনি খেলাঘরে করতে পারেন। প্রথমে আপনার খেলাঘরে আপনি নিবন্ধটিকে ঠিক মতো বানিয়ে যখন সেটা সম্পূর্ণ হবে তখন নিবন্ধ হিসেবে প্রকাশ করুন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৩৯, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
হুম। সেটাও করা যেত। এখন যে নিবন্ধগুলো সম্পাদনা করলাম। সেগুলো থেকে নিশ্চয় অপসারণ প্রস্তাবনা সরিয়ে নেয়া যায়। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৫:৪৭, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
 করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৮, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)
শুকরিয়া। সব গুলো সম্পাদনা হয়ে গেলে আমি কি আমার আলাপ পাতা থেকে এই অপসারণ প্রস্তাবনাগুলোর কিছু অংশ ছেঁটে সংক্ষিপ্ত করতে পারি? এফ রহমান বাংলাদেশী (আলাপ)
ব্যাপারটা মিটে গেলে আপনার আলাপ পাতা থেকে আপনি চাইলে নোটিশ সরিয়ে নিতেই পারেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:১৮, ২৩ জুলাই ২০১৪ (ইউটিসি)

পবিত্র ঈদুল ফিত্‌র এর দাওয়াত এবং শুভেচ্ছা

মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:৩৮, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
আপনাকে অসংখ্য ধন্যবাদ। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ০৯:৪৩, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

নামান্তর

আপনার নামান্তরটি করা হয়েছে। আপনি নতুন নামে লগইন করুন এবং লগইন অবস্থায় এই লিংকে ক্লিক করে আপনার এই অ্যাকাউন্টটি গ্লোবাল অ্যাকাউন্টে একীভূত করুন। --Aftab1995 (আলাপ) ১১:৫৫, ২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ঈদ

কি খবর দেশী; ঈদ কেমন কাটল?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০১:১০, ৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

আর বইলেন না দেশী, এই ঈদ কাটাতে পারলাম না চাকরির জন্য। ঈদের পরে বাড়ি যাওয়ার সুযোগ পেলাম। তবে সামনের কাটাকাটির ঈদ কয়রায় কাটাতে পারবো এটা শিওর। কয়রার কনে আপনার বাড়ি? ফেদা (আলাপ) ১৭:১৬, ৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

স্বাক্ষর

আপনার স্বাক্ষরজনিত সমস্যার কি সমাধান হল?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০১:৩৮, ৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)

না বলেই মনে হচ্ছে। পরে বিস্তারিত কথা বলবো ফোনে। ফেদা (আলাপ) ১৪:৩৯, ৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)
আপনার উপরের রঙ্গিন স্বাক্ষরটি আমি ঠিক করে দিয়েছি। এখন থেকে নিয়মিতভাবে এটি কপি পেস্ট করে ব্যবহার করে স্বাক্ষর করতে পারেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:২৪, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)
আপনার প্রচেষ্টা এবং আন্তরিকতায় আমি মুগ্ধ। কিন্তু আমার কাছে যেটা সমস্যা মনে হচ্ছে, আমি স্বাক্ষর না হয় কপি পেস্ট করলাম কিন্তু সময়টা সেট হবে কিভাবে? ফেদৌ (টক শো)
বারবার কপিপেস্ট করে স্বাক্ষর দেওয়ারতো প্রয়োজন নেই। জাস্ট এখানে ক্লিক করুন। এরপর স্বাক্ষর অনুচ্ছেদের ডাকনাম ঘরে [[User:Ferdous|<b><font color="#B93B8F">ফে</font><font color="#800000">র</font><font color="#B93B8F">দা</font><font color="#800000">উ</font><font color="#B93B8F">স</font><font color="#800000"></font></b>]] ([[User talk:Ferdous|আলাপ]]) কোডটি বসিয়ে দিন এবং আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন -এ টিকচিহ্ন দিয়ে দিন। কাজ শেষ এখন সেইভ করুন। এরপর থেকে চারটি টিন্ডা চিহ্ন ~~~~ ব্যবহার করলেই আপনার রঙিন স্বাক্ষর যুক্ত হয়ে যাবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫১, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)
অবশেষে সফল হইলাম বলে মনে হচ্ছে ভ্রাতাগণ। প্রিয় যুদ্ধমন্ত্রী এবং প্রিয়  মাসুম ইবনে মুসা  দুজনকেই অসংখ্য ধন্যবাদ। ফেদৌ (টক শো) ০৯:১০, ১১ আগস্ট ২০১৪ (ইউটিসি)

মাধবদেব

সুপ্রিয় এফ রহমান, আমি ইতিমধ্যে মাধবদেব নিবন্ধ রচনা করেছি। কিন্তু আপনি সেখানে 'অন্য কোন উইকিপিডিয়া নিবন্ধের সংযোগ নেই' নোটিশ দিয়েছন। আমি কিছুই বুঝতে পারলাম না । অনুগ্রহ করে আমাকে এই বিষয়ে বিস্তারিত ভাবে বলুন। ধন্যবাদ--অমৃত বর্মন (আলাপ) ০৪:৫৫, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয় অমৃত বর্মন আমি আপনার নিবন্ধটি পড়ার পরে মনে হয়েছে নিবন্ধের আয়তনের তুলনায় অন্যান্য নিবন্ধের সাথে খুবই কম সংযোগ দেয়া হয়েছে। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন যে মাত্র ছয়টি বাংলা উইকির সাথে সংযোগ আছে। অন্য উইকিপিডিয়ানগণ যাতে সময় করে বাংলা উইকি সংযোগ তৈরী করেন সেজন্য টুইংকলের এই কোডটি ব্যবহার করেছি, ({{dead end}}: নিবন্ধটিতে অন্য নিবন্ধের সাথে কোনো লিঙ্ক নেই বা খুব কম আছে।)। আশা করি আপনাকে বোঝাতে পেরেছি। ভালো থাকবেন। ফেদৌ (টক শো) ০৭:৫৫, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
হ্যাঁ দাদা, বুঝতে পেরেছি ও এইমাত্র কয়েকটি লিঙ্ক সংযোগ করলাম। ধন্যবাদ--অমৃত বর্মন (আলাপ) ০৮:২৪, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ। আশা করি আপনার উইকিপিডিয়ার পদচারণা আনন্দময় হবে। আপনার কাছে আমার একটি অনুরোধ। আপনি লেখার সময় খুব কঠিন শব্দ ব্যবহার করেন। প্রচলিত বাংলায় লিখলে ভালো হয় বলে আমার ধারণা। ফেদৌ (টক শো) ০৮:৪৮, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Thanks for translating! I'm always happy when my translation requests are welcome. :P Participation from this wiki is still rather low, I'm afraid most people here are not aware of the facts summarised on the page. Is there some place on this wiki where editors regularly look for a list of current votes/polls/surveys/elections and could you add a link there? Nemo (আলাপ) ০৭:১৮, ৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

দশম প্রতিষ্ঠাবার্ষিকী-বৃত্তি

উইকিপদক

সম্পাদকের পদক
সুপ্রিয় ফেরদৌস, বাংলা উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারী হয়েও আপনি রসায়ন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ১০০-এরও বেশি নিবন্ধ তৈরি করেছেন। আপনার এই অবদানের স্বীকৃতিস্বরূপ আমার পক্ষ থেকে এই সামান্য অভিনন্দন।  – তানভির (আলাপ) ১৪:১৭, ২২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
তানভির চমৎকার এই পদকটির জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ভাই। নতুন হলেও আমার পড়াশোনা রসায়নে। তাই রসায়নের প্রতি দুর্বলতা থেকেই কাজ করছি। ভালো থাকবেন।

ফেদৌ (টক শো) ১২:৫৬, ২৬ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

আপনাকে বৃত্তি প্রদান করা হয়েছে!

প্রিয় Ferdous, শুভেচ্ছা নিবেন।
আপনি কিছুদিন আগে বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা সন্মেলনের বৃত্তিতে আপনার নিজের নাম অন্তর্ভুক্ত করেছিলেন।

অতি আনন্দের সাথে জানাচ্ছি যে, আয়োজক কমিটি আপনাকে বৃত্তি প্রদান করার জন্য নির্বাচিত করেছে। এই সম্পর্কিত বিস্তারিত তথ্য আপনার ইমেইল ঠিকানায় পাঠানো হয়েছে। দয়া করে আপনার ইমেইল পরীক্ষা করুন। কোন প্রশ্ন থাকলে info@wikimedia.org.bd ঠিকানায় যোগাযোগ করুন।
-আয়োজক কমিটি

উইকি পদক

নিরলস অবদানের জন্য পদক
বাংলা উইকিপিডিয়ার পেছনে ধারবাহিকতার সাথে অনুকরণীয় শ্রম ও মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে এ পদক দেয়া হল। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:২২, ৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ সুপ্রিয় Ibrahim Husain Meraj । কিছুদিন উইকিপিডিয়া থেকে দূরে আছি। আজ লগ ইন করেই আপনার প্রদানকৃত পদকটি পেয়ে ভালো লাগছে। ফেরদৌস (চ্যাট!) ১৪:২৮, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প ইসলামে আপনাকে আমন্ত্রণ!

উইকিপ্রকল্প ইসলামে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি ইসলামমুসলমানদের সাথে সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংস্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে আমরা এ প্রকল্পের উন্নতিকল্পে কাজ করছি; আপনিও আমাদের সাথে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ইসলামী নিবন্ধগুলিকে মানসম্মত পর্যায়ে আনতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ আপনাকে; আপনার উইকি সম্পাদনা শুভ হোক।

ইসলাম প্রবেশদ্বার মাসুম (আলাপ)

১৩:২১, ২৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আপনার আমন্ত্রণ সাদরে গ্রহন করলাম। আশা করি উৎকৃষ্ট কিছু নিবন্ধ তৈরী করতে পারবো সকলে মিলে। ফেরদৌস (চ্যাট!) ১৪:৩১, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

২০১৫ থেকে ১০১৬ পর্যন্ত সকল আলাপ

উইকিপ্রকল্প সুফিবাদে আপনাকে স্বাগতম !!!!

উইকিপ্রকল্প সুফিবাদে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি সুফিবাদ সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংষ্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে, আমরা এ প্রকল্পের উন্নতি নিয়ে আলোচনা করছি; আপনিও এতে অংশগ্রহণ করে আমাদের সহায়তা করতে পারেন!

ধন্যবাদ। চেষ্টা করবো। তবে একসাথে একাধিক প্রকল্পে কাজ করা সম্ভব নয়। একটি একটি প্রকল্প ধরে এগিয়ে যেতে হবে।ফেরদৌস (চ্যাট!) ১৫:০৪, ১৬ মে ২০১৫ (ইউটিসি)

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য স্বরবর্ণ সাংস্কৃতিক সংঘ পাতায় একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের জন্য বিচারধারার স৪ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ এই নিবন্ধের বিষয় একজন ব্যক্তি, প্রতিষ্ঠান (ব্যান্ড, ক্লাব, কোম্পানি, ইত্যাদি) অথবা ওয়েব সাইট সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের জন্য বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন।

ei page ti muche fela holo keno???? eti ekti kampaser sangskritik songghoton .eti kiampaser pasapasi sylhet e o bivinno sansskeitik kormokande onsho ney.tnxx ans den বলরাম (আলাপ) ০৭:৩৪, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

প্রিয় বলরাম ভাই প্রতিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এরকম নানা সাংস্কৃতিক সংগঠন আছে। তাদেরকে কোন ভাবেই উল্লেখযোগ্য সংগঠন হিসেবে সামগ্রিক ভাবে প্রকাশ করা সম্ভব নয়। আর উকিপিডিয়ার বিধি অনুযায়ী উইকিপিডিয়ার নিবন্ধ উল্লেখযোগ্য এবং নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হতে হবে। নিবন্ধটি মুছে ফেলা হয়নি। অপসারণের আলোচনার জন্য নোটিশ দেয়া হয়েছে। আপনি যদি উল্লেখযোগ্যতা এবং উৎস প্রমান করতে সমর্থ হন তবে অবশ্যই নিবন্ধটি সরিয়ে ফেলা হবে না এবং নোটিশটি সরিয়ে ফেলা হবে। সুতরাং আপনার সমর্থনে যুক্তিগুলো নিবন্ধের আলাপ পাতায় সরাসরি ব্যাখ্যা করুন। ফেরদৌস (চ্যাট!) ০৯:৩০, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড

The article দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড was based on আলাদিন (১৯৯২-এর ডিজনি চলচ্চিত্র). It's unreferenced due to that. The article in English is better. Do you know anyone who could expand it? 2602:306:CD0A:8DD0:3086:B522:2DEF:BF14 (আলাপ) ০১:১৫, ২৮ মে ২০১৫ (ইউটিসি)

No i don't know anyone. ফেরদৌস (চ্যাট!) ১৬:৪২, ২৮ মে ২০১৫ (ইউটিসি)

নিরীক্ষক অধিকার মঞ্জুর

হ্যালো। আপনার অ্যাকাউন্টের সাথে "পরীক্ষক" ব্যবহারকারী অধিকার যুক্ত করা হয়েছে, যা আপনাকে সুরক্ষিত পাতাসমূহে অন্য ব্যবহারকারীদের করা অপেক্ষমান সম্পাদনাসমূহ পর্যবেক্ষণ করার সুবিধা দিবে। অমীমাংসিত পরিবর্তনসহ পাতাসমূহ এখানে পাবেন এবং স্বয়ংক্রিয় পর্যবেক্ষণের সীমাবদ্ধতাসহ সমস্ত পাতাসমূহের স্বয়ংক্রিয় একটি তালিকা এখানে রয়েছে।

মনে রাখবেন এই অধিকারটি আপনার অবস্থার কোন পরিবর্তন ঘটাবে না বা আপনার নিবন্ধ সম্পাদনাতেও প্রভাব ফেলবে না। আপনি যদি এই ব্যবহারকারী অধিকারটি না চান তাহলে যেকোন সময় যেকোন প্রশাসককে আপনার অ্যাকাউন্ট থেকে অধিকারটি প্রত্যাহারের জন্য অনুরোধ করুন।

আরো দেখুন:

সুপ্রিয় আফতাব, অসংখ্য ধন্যবাদ। ফেরদৌস (চ্যাট!) ১৫:০৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)

রোলব্যকার

প্রিয়, আপনার আবেদনের ভিত্তিতে আপনাকে রোলব্যাক অধিকারটি দেওয়া হয়েছে। রোলব্যাকার হিসেবে স্বাগতম।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৭, ৮ জুন ২০১৫ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ সুপ্রিয় নাহিদ সুলতানফেরদৌস (চ্যাট!) ১৮:০১, ৮ জুন ২০১৫ (ইউটিসি)

ভাই কেমন আছেন??

ভাই, কেমন আছেন? ভালোই আছেন মনে হচ্ছে, ট্যাগ লাগাতে খুব মজা, তাই না ভাই? চালিয়ে যান, আমরা আছি আপনার পিছে।Ibrahim Husain Meraj (আলাপ) ০৭:৩০, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)

হা হা হা। দুই দিনের ছুটিতে গিয়েছিলাম উইকি থেকে। যাওয়ার আগে বিশেষ একজনের তৈরী করা পোষ্টে এত্ত গুলা ট্যাগ মেরে গেছি। ভেবেছিলাম ফিরে এসে দেখবো সে প্রতিবাদ লিপি পেশ করেছে আমার ওয়ালে! কিন্তু করিলো না। বড়ই আফসোস কি বাত! ট্যাগ মারা মজা কিনা সে তো ট্যাগ মিরাজ ভালো করেই জানে। হা হা হা। তারপর বলো, আছো কেমন? নতুন কি কি করলে? ফেরদৌস TM ০৮:২৪, ১৭ জুন ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প চলচ্চিত্রের বর্ণানুক্রমিক তালিকা

ভাই, তালিকায় নাম যোগ করার আগে সম্পূর্ণ পাতাটি পড়ে নিলে ভালো করতেন। আপনি নির্দেশানুযায়ী বর্ণানুক্রমে নাম যোগ না করে সবার নিচে যোগ করেছেন। এতে অযথা কাজ বাড়ল। আশা করি ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকবেন। শুভ কামনা রইল। --সাজিদ রেজা করিম (আলাপ) ১৫:১৯, ৩ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আপনার ভাষার ব্যবহার আমাকে অবাক না করে পারলো না। ফেরদৌসুর রহমান
ফেরদৌস ভাই, আমার উদ্দেশ্য ব্যক্তিগত আক্রমণ ছিল না। কিন্তু আপনি মনে হয় আমাকে বুঝতে ভুল করেছেন। আমার কোন প্রকার ভুল হয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত। --সাজিদ রেজা করিম (আলাপ) ১৮:৪১, ৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ

ধন্যবাদ ভাইয়া আপনার উপদেশের জন্য। আমি যথাসম্ভব নিয়মগুলো মেনে চলব। Shahadat.natore6400 (আলাপ) ০৪:০৭, ৬ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয়, শাহাদাত ভাই, আমার বক্তব্যকে পজেটিভলি নেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার মনে হয় প্রথম দিকে আপনি যদি ইংরেজী উইকি থেকে কিছু নিবন্ধ অনুবাদ করেন তাহলে খুব সহজে নিবন্ধের খুঁটিনাটি বিষয়গুলো ধরতে পারবেন। আপনার উইকি সময় আনন্দময় হোক এই প্রত্যাশা রইলো। ফের দৌস
ধন্যবাদ ফেরদৌস ভাইয়া। আমি সর্বোচ্চ চেষ্টা করব বাংলাকে সমৃদ্ধ করতে সঠিক ও উইকিপিডিয়ার সকল নীতিমালা অনুসরন করে নিবন্ধ তৈরি করতে। শুধু আপনাদের সাহায্য প্রয়োজন

Shahadat.natore6400 (আলাপ) ০৭:০৫, ৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয়, শাহাদাত ভাই, আপনাকে সবধরনের সাহায্য করতে আমরা সদা প্রস্তুত। আসুন একসাথে কাজ করা যাক। আমি বর্তমানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ধর্ষণ নামে একটি নিবন্ধের অনুবাদ করছি ইংরেজী উইকি থেকে। আপনি ইচ্ছে করলে এর যে কোন একটি অনুচ্ছেদ অনুবাদ করতে পারেন। আপনি পাকিস্তানি সেনা বাহিনীর অভিযান অথবা মিলিশিয়া অনুচ্ছেদ অনুবাদ শুরু করুন। টার্মগুলো পরিচিত, আপনার লিখতে ভালো লাগবে। ইংরেজী উইকিতে নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবে আছে। আমরা নিবন্ধটির অনুবাদ শেষ করে বাংলা উইকিতে ভালো নিবন্ধ হিসেবে আবেদন করতে পারবো। কিন্তু এর জন্য প্রয়োজন টিম ওয়ার্ক। ফের দৌস ০৭:২৩, ৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৪:৫৯, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বিজয় দিবসের শুভেচ্ছা

প্রিয়, Ferdous/সংগ্রহশালা ১

বিজয় দিবসের শুভেচ্চগা
বিজয় দিবসের শুভেচ্চগা

বিজয় দিবসের শুভেচ্ছা!
আজকে ১৬ ডিসেম্বর। আজকের এই দিনে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তাই আমাদের জন্য এই দিন গুরুত্বপূর্ণ। তাই সকলের জন্য এই দিনের জন্য প্রাণ ভরা শুভেচ্ছা।

-- SethtalkNight Khalifa Robot (আলাপ) ০৬:০০, ১৬ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। ফের দৌস

উইকিপদক রসায়ন

উইকিপদক রসায়ন উইকিপদক রসায়ন
সুপ্রিয় ফেরদৌস ভাই, বাংলা উইকিপিডিয়ায় আপনার মানসম্পন্ন অনেকগুলো রসায়ন বিষয়ক নিবন্ধের জন্য আপনাকে এই পদক প্রদান করছি। বাংলা উইকিপিডিয়ায় রসায়ন বিষয়ে মৌলিক নিবন্ধের বড়ই অভাব,সেই প্রেক্ষিতে আপনার এই অবদান উল্লেখযোগ্য। আমি নিজেও বছরখানেক আগে রসায়ন বিষয়ক কিছু নিবন্ধ লিখেছিলাম, তবে বাংলা উইকিতে এসম্পর্কিত আরো অনেক নিবন্ধের প্রয়োজন। আশা করছি আপনার এই অসামান্য অবদান অব্যাহত থাকবে।  – তানভির (আলাপ) ১০:৫৩, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

- অসংখ্য ধন্যবাদ তানভির । সেই প্রথম দিককার কথা মনে পড়ে গেলো। যখন মনের মধ্যে একটা স্পৃহা কাজ করতো যে বাংলা উইকিতে রসায়ন সম্পর্কিত নিবন্ধসমূহকে সমৃদ্ধ করেই ছাড়বো। কিন্তু কিন্তু আস্তে আস্তে কিভাবে সেই লাইন থেকে বিচ্যুত হয়ে গেছি নিজেই টের পাইনি। আশা করছি আবারো পুরাতন উদ্যম নিয়ে ফিরে আসতে পারবো। ফের দৌস ১৫:২২, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

শুভকামনা রইলো!  – তানভির (আলাপ) ১৫:৫৭, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

GI edit-a-thon updates

Thank you for participating in the Geographical Indications in India edit-a-thon. The review of the articles have started and we hope that it'll finish in next 2-3 weeks.

  1. Report articles: Please report all the articles you have created or expanded during the edit-a-thon here before 22 February.
  2. Become an ambassador You are also encouraged to become an ambassador and review the articles submitted by your community.
Prizes/Awards

Prizes/awards have not been finalized still. These are the current ideas:

  1. A special barnstar will be given to all the participants who will create or expand articles during this edit-a-thon;
  2. GI special postcards may be sent to successful participants;
  3. A selected number of Book voucher/Flipkart/Amazon coupons will be given to the editors who performed exceptionally during this edit-a-thon.

We'll keep you informed.

Train-a-Wikipedian

We also want to inform you about the program Train-a-Wikipedian. It is an empowerment program where groom Wikipedians and help them to become better editors. This trainings will mostly be online, we may conduct offline workshops/sessions as well. More than 10 editors from 5 Indic-language Wikipedias have already joined the program. We request you to have a look and consider joining. -- Titodutta (CIS-A2K) using MediaWiki message delivery (আলাপ) ২০:০১, ১৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Train-a-Wikipedian

Thanks for joining Train-a-Wikipedian. I have started your user subpage with a couple of initial questions, please answer these two questions here, so that we can go ahead and plan our sessions or training. Thanks. --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৬:৩৭, ২ মার্চ ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক আবেদনে মতামত দিন

সুধী,
ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় বর্তমানে তিনটি আবেদন উন্মুক্ত রয়েছে। আপনিও আপনার মতামত প্রদান করতে পারেন। এছাড়া আপনি ইচ্ছে করলে প্রার্থীদের প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। আবেদনে মতামত প্রদান করা যাবে ১লা মে ২০১৬ পর্যন্ত। ধন্যবাদ।

নাহিদ সুলতান (আলাপ)
রবিবার ১৭:০৪, ২৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

এইচ এইচ রক্ত গ্রুপ

সুপ্রিয় ফেরদৌস ভাই,

কেমন আছেন? সম্প্রতি দেখলাম আপনি এইচ এইচ রক্ত গ্রুপ নিবন্ধটি তৈরি করেছেন। এজন্য আপনাকে অশেষ ধন্যবাদ। নিবন্ধটা পড়তে গিয়ে শুরুতে একটা বিষয়ে আমার একটু মন্তব্য আছে। তা হল আপনি লিখেছেন, 'এই পর্যন্ত বাংলাদেশে একজন ব্যক্তির শরীরে বোম্বে গ্রুপের রক্তের সন্ধান পাওয়া গেছে।' কথা হল, আমরা জানি উইকিপিডিয়া একটি সার্বজনীন বিশ্বকোষ, বাংলা উইকিপিডিয়া কেবল বাংলাদেশী বা পশ্চিমবঙ্গের মানুষজনই পড়বে - এই দৃষ্টিভঙ্গি থেকে উইকিতে লিখা উচিত নয়। কিন্তু নিবন্ধটির ভূমিকার বাক্যটি এবং প্রাপ্তি অংশে বাংলাদেশের ঘটনাটি নিবন্ধের সার্বজনীনতায় ব্যাঘাত সৃষ্টি করছে। প্রাপ্তি অংশে এরকম কিছু থাকতেই পারে, সেটা সমস্যা না, তবে তাতে বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ/স্থানের প্রাপ্তির খবরও থাকা উচিত। যেমনটা এটার ইংলিশ নিবন্ধের In popular culture অংশে বর্ণিত হয়েছে। এমনিতে নিবন্ধের বিষয়বস্ত, তথ্য - সবকিছু ঠিক আছে। আশা করি আমি বোঝাতে পেরেছি :)  – তানভির (আলাপ) ১৮:১৯, ১৯ জুন ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় তানভির, মন্তব্যের জন্য ধন্যবাদ। তুমি বলেছো উইকিপিডিয়া সার্বজনীন, তাই একজন উইকিপিডিয়ান কোন অংশে বিচ্যুত হলে অবশ্যই সেটার সংস্কারে অন্য উইকিপিডিয়ানদের এগিয়ে আসা উচিত। আর একেকটি ইংরেজী আর্টিকেল একাধিক উইকিপিডিয়ানের হাতে সমৃদ্ধি লাভ করে তার পুরোটাই একজন বাঙালি উইকিপিডিয়ানের পক্ষে অনুবাদ করা সম্ভব নয়। আর কিছু কিছু ক্ষেত্রে আমি প্রচন্ডরূপে বাংলাদেশী তাই আমার লেখায় অনেকক্ষেত্রে এমনভাব চলে আসে যে বাংলাদেশ পৃথিবীর কেন্দ্র। হয়তো এই প্রবণতা থেকে বেরিয়ে যেতে চাওয়া এক ধরণের মানসিক অত্যাচার। তাই কোন উইকিপিডিয়ান এই ধরণের লেখাগুলো পূণঃলিখন করে তবে ভালই হবে। আরেকটি ব্যাপার আমি অনেকদিন থেকে ভেবেছি, আমরা বলে থাকি বাংলা উইকিপিডিয়া বৈশ্বিক। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় মূলত কোন অঞ্চলের বাঙালিরা বেশী সার্চ দেয় এই তথ্য আমরা খুব সহজে বের করে ফেলতে পারি। যাই হোক গঠনমূলক মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ। ভালো থাকবে। ফের দৌস ১৮:৩২, ১৯ জুন ২০১৬ (ইউটিসি)

Rio Olympics Edit-a-thon

Dear Friends & Wikipedians, Celebrate the world's biggest sporting festival on Wikipedia. The Rio Olympics Edit-a-thon aims to pay tribute to Indian athletes and sportsperson who represent India at Olympics. Please find more details here. The Athlete who represent their country at Olympics, often fail to attain their due recognition. They bring glory to the nation. Let's write articles on them, as a mark of tribute.

For every 20 articles created collectively, a tree will be planted. Similarly, when an editor completes 20 articles, a book will be awarded to him/her. Check the main page for more details. Thank you. Abhinav619 (sent using MediaWiki message delivery (আলাপ) ১৬:৫৪, ১৬ আগস্ট ২০১৬ (ইউটিসি), subscribe/unsubscribe)

আপনার জন্য একটি পদক!

সম্পাদকের পদক
সুপ্রিয় Ferdous/সংগ্রহশালা ১!

উইকিপিডিয়ায় আপনাকে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি । বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতায় এক বা একাধিক নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। -- শাহাদাত সায়েম (আলাপ) ১৫:১৩, ২৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

দলগত কাজের পদক
উইকিপিডিয়ায় আপনাকে বিবিসি ১০০ নারী অনলাইন এডিটাথন/২০১৬ এ অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি । বিভিন্ন ক্ষেত্রে সফল এবং আলোচিত নারীদের শিরোনামে এক বা একাধিক নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। Nahid Hossain (আলাপ) ০৭:১৯, ৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

জিজ্ঞাসা

সঞ্জীব চৌধুরী উইকি পেজে আমার করা সম্পাদনার ভুলটা বুঝতে পারছি না। যদি একটু বলেন… Bangali ind (আলাপ) ০৮:০০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় Bangali ind, সব সম্পাদনাই ভুল নয়। তবে সঞ্জীব চৌধুরী নিবন্ধে নামের পরে ব্যক্তির জন্মমৃত্যু সালে আন্তঃউইকি সংযোগ অপ্রয়োজনীয় এবং খুবই অনুল্লেখ্য সম্পাদনা। বড় উইকি গুলোতে এরকম সম্পাদনা সচরাচর দেখা যায় না। বাংলা উইকিতে আপনাকে নিয়মিত দেখি। এই সম্পাদনা প্রত্যাহারের কারণে আপনি আহত হলে আমি দুঃখিত। আপনি চাইলে পূনঃসম্পাদনা করতে পারেন। ফেরদৌস বার্তালাপ ১২:৪০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নবদ্বীপ সাধারণ গ্রন্থাগার প্রসঙ্গে

আপনাকে বিরক্ত করবার জন্য দুঃখিত। তবে আমি সংস্কৃতচর্চার যখন ঘোর দুর্দিন তখন নবদ্বীপের অমূল্যসম্পদ, সংস্কৃত পুঁথি বিদেশে চলে যাচ্ছিল ক্রমাগত। পুঁথিপত্রের এই বহির্গমন রোধ করে সংরক্ষণের ব্যবস্থা করতে নবদ্বীপের পন্ডিতমন্ডলী একটি পুঁথিশালা স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করেন। তারই ফলশ্রুতিতে ১৭ ফেব্রুয়ারি ১৯০৭ খ্রিস্টাব্দে ভুবনমোহন বিদ্যারত্নের সভাপতিত্বে পোড়ামাতলায় এক সভা অনুষ্ঠিত হয়। পুরো অংশের তথ্যসূত্র হিসেবে নবদ্বীপের সাহিত্যচর্চার ইতিহাস। পৃ: ৩৮ -এটি ব্যবহার করেছি। আমার মনে হয় আপনার বুঝতে ভুল হয়েছে। যদি আমার কোনো ভুল না থাকে তাহলে তথ্যসূত্র প্রয়োজন টি মুছে দিন। ধন্যবাদ...Bangali ind (আলাপ)

সুপ্রিয় বাঙালি ভাই, না একদমই বিরক্ত বোধ করছি না। আলোচনার মাধ্যমে সমাধানে পৌছানোই উত্তম।

না আমার বিষয়টি বুঝতে ভুল হয়নি। তবে উইকিপিডিয়া নীতিমালা অনুযায়ী একটি মাত্র সুত্র থেকে এত তথ্য সন্নিবেশ গ্রহণযোগ্য নয়। বক্তব্যের যথার্থতা প্রমানের জন্য আরো তথ্য উৎস দরকার। তাই আরো কিছু সুত্রের সমাবেশ না হওয়া পর্যন্ত না হয় টেমপ্লেটটি বিদ্যমান থাকুক। ধন্যবাদ। ফেরদৌস বার্তালাপ ০৯:৫৯, ২৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

উইকি নিবন্ধ ফরম্যাট

ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই পরামর্শ দিয়ে আমাকে সমৃদ্ধ করার জন্যে। আমি এখোনো সব কিছু গুছিয়ে লিখে উঠতে পারিনি। আগামি ৯/১০ জানুয়ারি ২০১৭ কলকাতায় উইকি ট্রেনিং এর একটি সভাতে উপস্থিত থাকব। আশা করি নতুন কিছু জানতে পারব। মূলত অজানা অচেনা মানুষ যাদের সামাজিক অবদান ও স্বাধীনতা সংগ্রামে অপরিসীম অবদান আছে তাদের নিয়েই লেখার চেষ্টা করে থাকি। সিনিয়র ব্যবহারকারীরা সাহায্য করেন। তাই কম বেশি প্রবন্ধ বানাই। অবশ্যই উপযুক্ত তথ্যাদি সহ। আপনাকে সনির্বন্ধ ওনুরোধ আপনিও আমার করা লেখাগুলো দেখে সুসম্পাদিত করে দেবেন। এবং সমালোচনা করবেন। ভবিষ্যতে নিশ্চই আপনাদের সহযোগীতায় আরো ভাল নিবন্ধ লিখতে পারব -- অনেক ভালবাসা সহ- পম Pinaki1983 (আলাপ) ০৩:৫১, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সুপ্রিয় পিনাকী দা, অবশ্যই সবসময় আমরা আপনার পাশে থাকবো। যে কোন উইকি সম্পর্কিত প্রয়োজনে নক করবেন। আর উইকি মিট আপ গুলোতে সবার সাথে দেখা হয়, জানাশোনা হয়। শেখাও হয় অনেক কিছু। তাই মিস না করার চেষ্টা করবেন। ভালো থাকুন সবসময়। - ফেরদৌস

ধন্যবাদ জ্ঞাপন

আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরপর প্রতি ক্ষেত্রে এইরকম সম্পাদনা করব। আপনি নিজে এই কাজ করে দিয়েছেন বলে অত্যন্ত ভাল লাগছে। ভাল থাকবেন। সহযোগীতার আশা নিয়ে শেষ করছি। Pinaki1983 (আলাপ) ১৯:০৪, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Pinaki1983: দা, সহযোগিতা সবসময়। আপনাকেও ধন্যবাদ। ফেরদৌস

--- 3 ---

User talk:Ferdous/Archive 1 User talk:Ferdous/Archive 2 User talk:Ferdous/Archive 3 User talk:Ferdous/Archive 4 User talk:Ferdous/Archive 5 User talk:Ferdous/Archive 6 User talk:Ferdous/Archive 7 User talk:Ferdous/Archive 8 User talk:Ferdous/Archive 9


উইকিপদক

সম্পাদকের পদক
জনাব, বাংলা উইকিপিডিয়ার মানোন্নয়নে আপনার অব্যাহত আন্তরিক প্রচেষ্টার জন্য শ্রদ্ধা হিসেবে আমার এই সামান্য পদক গ্রহণ করুন :)  – তানভির মোর্শেদ (আলাপ) ০৪:৪৯, ৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
সুপ্রিয় তানভির মোর্শেদ এই সুন্দর পদক প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ জানাই। -=-ফেরদৌস

স্বাক্ষরের সমস্যা

ফেরদৌস ভাই, আপনার স্বাক্ষরে কয়েকটি সমস্যা রয়েছে। প্রথমত, দৌস</font></span>]]''' অংশের শেষে থাকা ''' অংশটি হবে না। বোল্ড করার কাজটি আপনি আগেই সেরে ফেলেছেন তাই এই বাড়তি অংশটি আপনার স্বাক্ষরের পরে থাকা অংশগুলোও বোল্ড করে দিচ্ছে যা গুরুতর সমস্যা। দ্বিতীয়ত, আপনি আপনার আলাপ পাতার লিংকের পরে কিছুই না লিখে ফাঁকা রেখেছেন যার ফলে লিংক প্রদর্শিত হচ্ছে না। আপনি আলাপ পাতার লিংক প্রদর্শন করতে না চাইলে অংশটি পুরোপুরি বাদ দিতে পারেন অবশ্য। আর কমিক স্যান এমএস ফন্টটি এখানে কাজ করার কথা না কারণ আপনার স্বাক্ষরে ইংরেজি বর্ণ নেই। এটি বড় কোনো সমস্যা নয় তবে জানালাম আর কি! যাহোক, একটু পরিমার্জিত কোড হতে পারে নিচের দুটি।

  • যদি আলাপ পাতার লিংকসহ চান সেক্ষেত্রে:

[[User:Ferdous|'''-=-'''<font color="green;">ফের</font><font color="red">দৌস</font>]] <sup>[[User talk:Ferdous|আলাপ]]</sup>
যা দেখাবে: -=-ফেরদৌস আলাপ

  • যদি আলাপ পাতার লিংক ছাড়া চান সেক্ষেত্রে:

[[User:Ferdous|'''-=-'''<font color="green;">ফের</font><font color="red">দৌস</font>]]
যা দেখাবে: -=-ফেরদৌস

আর স্বাক্ষরের শুরুতে -=- ব্যবহারের কারণ জানার ব্যক্তিগত কৌতুহল হচ্ছে। আপনি যদি নির্দিষ্ট কোনো প্রতীক ব্যবহারের চিন্তা করে থাকেন তবে বলতে পারেন, সাহায্য করা সম্ভব হতে পারে। — তানভির১৪:৪৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

তানভির ভাই অসংখ্য ধন্যবাদ। সমাধানটি এত সহজ ছিলো অথচ আমি কয়েক দিন ভেবেছি প্রবলেম কোথায়। একদমই চোখে পড়ছিলো না। তারিখ বোল্ড দেখায় বলে ইদানীং আমি তিনটা টিন্ডা দিচ্ছিলাম।
আর -=- টার পেছনে কোন কারণ নেই। মনে হয়েছিলো বক্তব্য আর স্বাক্ষরের মাঝে গ্যাপ রাখি এটা দিয়ে। তাই দেওয়া। ফেরদৌস১৬:২৪, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আপনি আমার স্বাক্ষরের মতো — ব্যবহার করতে পারেন। হয়তো সুন্দর হবে। বোল্ড করার প্রয়োজন পড়বে না। — তানভির১৬:১৩, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আপনার করে দেওয়া স্বাক্ষর টি সেট করতে গিয়েছিলাম। ফেরদৌস১৬:২৪, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ পাতা দ্রুত অপসারণ প্রস্তাবনা

ভাই, শুভেচ্ছা নেবেন। তবে স্লামডগ মিলিয়নার পাতাটিতে আপনি যখন db-nonsense দিয়ে দ্রুত অপসারণ প্রস্তাব করেছিলেন তখন সেটি একটি পুর্নর্নিদেশ পাতা ছিল। ননসেন্স জাতীয় কিছু ছিল না। এই পুর্নর্নিদেশটি অপসারণও করা হয়েছে @Ashiq Shawon: ভাই কর্তৃক। কিন্তু অপসারণের কারণ ঠিক ছিলো না সেখানে প্রশাসকও অপসারণ করে দিয়েছেন না দেখে। ব্যাপারটি কেমন হলো?--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৩৬, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

@NahidSultan:, অশুদ্ধ বানানের কারণে অপসারণ করা হয়েছে। অশুদ্ধ বানানে যেকোন নিবন্ধ থাকলেই তা অপসারণযোগ্য। মিলিয়নেয়ার হবে শব্দটি। - Ashiq Shawon (আলাপ) ০৬:৫০, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
: ধন্যবাদ নাহিদ। আমি প্রস্তাব দিয়েছি। প্রশাসকের সিদ্ধান্তের ব্যাপারে আমার কিছু বলার নেই। জবাব উনিই দিয়েছেন। একচুয়ালি উক্ত ব্যবহারকারী প্রচুর অপ্রয়োজনীয় পূনঃনির্দেশ পাতা তৈরী করছিলেন। কিছুদিন আগে আফতাব আলোচনা সভায় ভুল বানানে পূনঃনির্দেশ না করা সম্পর্কিত একটি বক্তব্য রেখেছিলো। সেখানে অধিকাংশ ব্যক্তি একমত ছিলো অপ্রয়োজনীয় পূনঃনির্দেশ না করার পক্ষে। বাংলা বানানে স/ষ/শ এবং ন/ণ এত সংঘাত যে একটি নিবন্ধের জন্য শতাধিক পূনঃনির্দেশ তৈরী করা সম্ভব। সেকারণে এই পূনঃনির্দেশ গুলো সরিয়ে ফেলার প্রস্তাব দিয়েছি। এখানে দেওয়ার মত উপযুক্ত ট্যাগ না পাওয়ায় এই ট্যাগটি ব্যবহার করেছিলাম।

এখন যদি সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয় যে যেকোন পুনঃনির্দেশ রেখে দেওয়া হবে তবে আমি ভুল পদক্ষেপের জন্য দুঃখিত। তবে আমি মনে করি এর সীমারেখা প্রণয়ন করা উচিত। গত রাতেই দেখলাম আরবি/ফার্সি নামে পূনঃনির্দেশ দেওয়া শুরু হচ্ছে। এর পরে জাপানী শব্দে যদি দেওয়া হয় তখন তাদের থামানো যাবে কিভাবে?ফেরদৌস০৬:৫৬, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

অশুদ্ধ বানান কিন্তু বাননটি প্রচলিত। অনেক কিছুই অনেকে ভুলভাবে উচ্চারন করে ও লিখে। বেশ প্রচলিত এরকম কিছু শব্দের ক্ষেত্রে এটিও একটি। বাংলা উইকিতো পাঠকের জন্য লিখছি আমরা সেক্ষেত্রে পাঠক ভুল বানানে সার্চ করে যদি এই সঠিক নিবন্ধে যায় সেটাতোি ভালো জিনিস। তাছাড়া পুর্নর্নিদেশগুলো কোথাও প্রদর্শন করছে না যে, তাতে বাংলা উইকির মান খারাপ হয়ে যাবে এগুলো ব্যাকেন্ড জিনিসপত্র। আরবি ফারসি ভাষার পুর্নর্নিদেশের ব্যাপারগুলো ভিন্ন ওগুলো থাকা না থাকা কিছু আসে যায় না কারণ এগুলোতে কেউ সার্চ করবে না। কিন্তু এটা যদি আপনি সাধারণভাবে চিন্তা করেন তাহলে আপনি কি মনে করেন? পুর্ননির্দেশের জন্য সাধারণ একটা নীতিমালাই আছে। -যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০১, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
বিদেশী শব্দের বাংলা পুনঃনির্দেশ অপসারণ করার আগে উচ্চারণ, প্রতিবর্ণীকরণ বিবেচনা করা উচিত। কারণ একই উচ্চারণ অনেকে অনেকভাবে লিখে থাকেন। উচ্চারণ, লেখার ধরন বিবেচনায় বাংলা অশুদ্ধ কিছু বানানকে আমি ছাড় দিতে রাজি কিন্তু ইংরেজি অশুদ্ধ বানানকে নয়। হোক এটা আমার স্ব দ্বিমুখী নীতি। কারণ বেশ কয়েক বছর আগে আলোচনা ছাড়াই (হয়েছে কিনা তা খুঁজে পাইনি) তখনকার ২৫ হাজার নিবন্ধের জন্য ২ লক্ষের বেশী ইংরেজি পুনঃনির্দেশ (যার বেশীর ভাগ ভুল হচ্ছে, অপ্রয়োজনীয়) বাংলা উইকিতে আনা হয়েছিল। আমরা হচ্ছি সেই একমাত্র উইকি যারা আগে ইংরেজিকে প্রাধান্য দেই কিন্তু নিজের মাতৃভাষাকে না। আফতাব (আলাপ) ১৫:০৭, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

নতুন শিরোনাম যোগ করা

জনাব, আপনি জানেন কি না জানি না, আমাদের ডিমলায় গত বছর সামাজিক সংগঠন হিসেবে "ডিমলা অনার্স ক্লাব" আত্ম প্রকাশ করেছে, যার অনুমোদন দানকারী নীলফামারী-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আফতাব উদ্দিন সরকার(বীর মুক্তিযোদ্ধা) ও জনাব তবিবুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান। তাই উইকিপিডিয়ায় ডিমলা উপজেলা পাতায় সামাজিক সংগঠন শিরোনামে "ডিমলা অনার্স ক্লাব" এর নাম দেখার জন্য অনুরোধ জানাচ্ছি। যোগাযোগ :- ০১৭২৩৮৮৪৮৯৪ মো. তবিবুল ইসলাম Tabibul Islam (আলাপ) ০২:০৯, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার সচেতন মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে তথ্যটি সম্পর্কে কোন পত্রিকার রেফারেন্স দিতে পারবেন কি? অনলাইনে খুব সম্ভবত ফেসবুকেই শুধু এএই সম্পর্কিত তথ্য আছে। আর জানেন তো উইকিপিডিয়া ফেসবুক বা ব্যক্তির প্রদানকৃত তথ্য গ্রহণ করেনা। আপনাকে অবশ্যই নতুন তথ্য যোগের ক্ষেত্রে তথ্যসূত্র দিতে হবে। ফেরদৌস০২:৫২, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
আপনার কাজ দেখে খুব ভালো লাগলো। সম্প্রদায়ের প্রতি সেবামূলক মানসিকতার জন্য ধন্যবাদ। -- টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৭:৪১, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
সুপ্রিয় টিটো দত্ত দাদা, স্বীকৃতিমমুলক এই পদক প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। ফেরদৌস০৭:৪৭, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আলাপন

  • আপনার মেসেজের জন্য ধন্যবাদ। প্রথমটির ব্যাখায় হিসেবে বলবো আমি যখন অপসারণ প্রস্তাবনা রেখেছিলাম সেই সময়ে নিবন্ধটি কি অবস্থায় ছিলো সেটা বিবেচনা করতে হবে। তখন নিবন্ধের বিষয়বস্তু ছিলো এমন এক সাগরময় ঘোষ যিনি দেশ পত্রিকার আলোয় আলোকিত। যা তার উউল্লেখযোগ্যতা কে প্রশ্নবিদ্ধ করেছিলো। এখন অনেকেই নিবন্ধটির উন্নয়নকাজ চালিয়ে যাচ্ছেন। সো অপসারণ হবে না নিবন্ধটি।

দ্বিতীয়ত যে তালিকাটি দেওয়া হয়েছে তা আমার কাছে শুধুমাত্র একটি ব্যক্তিমতের প্রতিফলন মনে হয়েছে। কিসের প্রেক্ষিতে কালজয়ীর মানদন্ড নির্ধারণ করা হয়েছে? কালজয়ী তো সেই চলচ্চিত্র যা কালকে অতিক্রম করে। সে হিসেবে প্রচুর চলচ্চিত্র যুক্ত হবে তালিকায়। অন্যদিকে তালিকা প্রণেতা তারেক মাসুদের অধিকাংশ চলচ্চিত্র তালিকাভুক্ত করেছেন। চলচ্চিত্র গুলোর সময়ের আবেদন থাকলেও সব গুলোকে কালজয়ী মানার প্রশ্ন আসে না। ফেরদৌ স০৯:০৪, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আন্তঃভাষা

@ফেরদৌস ভাই, আমার তৈরি পাতা যোনিলেহন এ আন্তঃভাষায় ইংরেজী ভাষা যোগ করে দিন, আমি চেষ্টা করেছি কিন্তু পারিনি । Bishal Khan (আলাপ) ০৫:৪৬, ২১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

একটি অনুরোধ

ফেরদৌস ভাই সালাম নেবেন। একটা সমস্যায় পড়েছি। ট্রিপ হকিংস নিবন্ধটিতে আমি ইলেক্ট্রনিক আর্টস শব্দটি লিখতে পারছি না। আমি মোবাইল থেকে সম্পাদনা করি। কোন কারণে সমস্যা হচ্ছে। তাই আপনি যদি একটু লিখে দিতেন উপকৃত হতাম।--রাফি (আলাপ) ০৫:৫৫, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ওয়ালাইকুম আস সালাম রাফি । নিবন্ধটিতে ইলেক্ট্রনিক আর্টস শব্দটি লেখা হয়েছে দেখতে পাচ্ছি। তবে ইলেকট্রনিক আর্টস লিখলে আন্তঃনিবন্ধ সংযোগ তৈরী হতো। আমি ঠিক করে দিয়েছে। ইলেক্ট্রনিক আর্টস কে ইলেকট্রনিক আর্টস নিবন্ধে পূনঃর্নির্দেশ করে দিতে পারো। ফেরদৌস০৫:৫৩, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই, আমি সেটাই বলতে চাচ্ছি। Electronic লিখতে পারছি না। আসলে এটি আমার সফটওয়্যারগত সমস্যা।রাফি (আলাপ) ০৬:০১, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই, কর্মজীবনেও যদি একটু লিখে দিতেন ভালো হতো। অগ্রিম ধন্যবাদ।রাফি (আলাপ) ০৬:০৪, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

- করা হয়েছে। ফেরদৌস০৬:১২, ২২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

দোসা পদক

দোসা পদক
আপনার অধুনা রসবতী সংক্রান্ত কার্যাবলীর জন্য আপনার জন্য একটি পদক। ধন্যবাদ। -- টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৬:০৮, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

- সম্পাদনা দ্বন্দে আমার আগের ধন্যবাদ বার্তাটি গেলো মুছে। আবারও ধন্যবাদ দিচ্ছি টিটো দা দোসার সঙ্গে পরিচিত ছিলাম দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের কল্যাণে। এখন স্বাদের সংগে পরিচিত হওয়ার অপেক্ষা। আর রসবতী শব্দটির সংগে পরিচিত হলেও খাদ্যের সঙ্গে রসবতীর উদাহরণ এই প্রথম। আমি আজকাল ব্যক্তিগতভাবে নিজেই নিজেকে টাস্ক দিচ্ছি উইকিপিডিয়ার জন্য এবং সেটা পুরণের লক্ষ্যে কাজ করছি। আমার পরবর্তী টাস্ক খাদ্যের উপর ১০০ নিবন্ধ বাংলা উইকিতে যোগ করা। আপনার কোন সাজেশান থাকলে বলবেন। ফেরদৌস০৬:২০, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বটের অতিরিক্ত নমুনা সম্পাদনা প্রসঙ্গে

ফেরদৌস ভাই, আপনার করা বট ফ্ল্যাগের অনুরোধ পাতায় আমি কিছু বার্তা রেখেছি। আপনাকে ৫০-৬০টির মতো নমুনা সম্পাদানার অনুরোধ করা হলেও আপনার বটের বর্তমান সম্পাদনা সংখ্যা ১১৬ যা অনেক বেশি। অনুগ্রহ করে আলোচনায় উল্লেখ করা নির্দেশনা খেয়াল করুন। এছাড়াও বট ফ্ল্যাগের অনুরোধ তৈরির সময়ও আপনি পাতার ওপরে লেখা নির্দেশনা করেননি। নির্দেশনা বুঝতে সমস্যা হলে বা মানলে বটের কাজকর্ম সমস্যার কারণ হয়ে দাঁড়াবে তাই অনুগ্রহ করে এ বিষয়ে একটু বেশি সচেতন হোন। আর শুধু বানান সংশোধনের ওপর কাজ করার জন্য আপনাকে এ বিষয়ে আরও ২০টি নমুনা সম্পাদনার অনুরোধ আপনাকে করেছি। অনুগ্রহ করে ঐ পাতার আলোচনা দেখুন ও মন্তব্য করুন। ভালো থাকুন এবং ধন্যবাদ। — তানভির১২:৩১, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

  • তানভির ভাই, আমি সর্বশেষ বট ব্যবহার করেছি কি ধরণের রিয়াকশান আসে সেটা দেখার জন্য। আপনার প্রশ্নগুলোর জবাব দেওয়ার চেষ্টা করছি বট পাতায়।

আর আপনাকে মেইল করার পেছনের কারণ হচ্ছে বাংলা উইকিপিডিয়ায় খুব কম লোকের কাছে আমি বট সম্পর্কে সাহায্য পেয়েছি। অধিকাংশের মধ্যে এড়িয়ে যাওয়ার প্রবণতা বোধ করেছি। সেজন্য কাজের ফাঁকে ফাঁকে আমাকে ইংরেজী উইকিপিডিয়া বটের নিয়মাবলী পড়তে হয়েছে। আর উইকির ক্ষেত্রে এত আন্তঃসংযোগ থাকে যে বারবার বিভ্রান্ত হয়ে গেছি। নিয়মগুলো সহজ কিন্তু আগে ব্যবহার করেনি এমন কারো জন্য খুব সহজ নয়। অন্যদিকে আপনি ট্রায়ালের আগ পর্যন্ত ব্যবহারিক প্রয়োগ করে দেখিনি। নিয়মাবলী এবং ম্যানুয়াল এত বেশীবার পড়ছিলাম যে খাস বাংলায় বলা চলে মাথায় ঘুন্টি দিচ্ছিলো। ফেরদৌস১৩:৪০, ২৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ বিষয়ে

ভাই সালাম নিবেন। আমি অ্যালামন্ডা নিবন্ধটিকে যে অলকানন্দা নামে পুনর্নির্দেশ করেছিলাম আপনি তা বাতিল করেছেন। পুনর্নির্দেশের পর মূল অবদানকারীদের নাম পাতাটির ইতিহাসে দেখা যায়নি। এটা মনে হয় আমি ভুল করেছি। তবে যেহেতু অ্যালামন্ডাঅলকানন্দা একই ফুল তাই মূল অবদানকারীদের নাম দেখা যায় এমন ব্যবস্থা করে কি অলকানন্দা নামে নিবন্ধটি থাকতে পারে? আপনার মতামত কামনা করছি। - আদিব (আলাপ) ০৪:০৯, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

  • ওয়ালাইকুম আস সালাম আদিব ভাই। আমি নিজেই আপনাকে মেসেজ করতাম। আপনি যে কাজটি করেছেন সেটা ভুল এবং অন্যায়। কোন পাতাকে নতুন নামে স্থানান্তরিত করতে চাইলে স্থানান্তর ব্যবহার করুন। এভাবে কপি পেস্ট করলে পূর্বের অবদানকারীদের অবদান অস্বীকার করা হয়। সেজন্য পূর্বের নিবন্ধে ফিরিয়ে আনা হয়েছে। অনেক সময় দেখবে পাখির বা ফুলের বৈজ্ঞানিক নামে নিবন্ধ সৃষ্টি করা হয়েছে কারণ ইংরেজী নামের যে অনুবাদ করা হয় সেটা বাংলায় প্রচলিত নয়।

যাই হোক ভবিষ্যতে এরকম কোন সমস্যার সম্মুখীন হলে পাতার আলাপ পাতায় বার্তা রাখবেন। তাহলে সহজ সমাধান হবে। অলকানন্দ নামে অবশ্যই নিবন্ধ থাকবে। ফেরদৌস০৪:৩২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ভাই আমি অনিচ্ছাকৃতভাবে এই ভুল করেছি। ভেবেছিলাম এভাবে পুনর্নির্দেশ করলে সব অবদানকারীর নাম থাকবে। কিন্তু থাকেনি। স্থানান্তর অপশনটির কথা আমি ভুলে গিয়েছিলাম। পরামর্শ প্রদান ও ভুল শোধরে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। - আদিব (আলাপ) ১৩:১৮, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

জবাবী বার্তা।

ধন্যবাদ ভাই। এবিষয়ে আমার সতর্ক থাকা উচিত। ভবিষ্যতে দেশের ব্যাপারটা ঠিক করে দেব। তবে আশ্চর্যজনক এবং মজার বিষয় হল ভারতীয় দন্ডবিধির আত্মরক্ষার অধিকার আলাদা ভাবে ভারত বাংলাদেশ পাকিস্তান না লিখলেও চলে। কারন ভারতীয় উপমহাদেশের যে দেশগুলিতে ইংরেজ শাসনাধীন আইন প্রনয়ন হয় সবই এক। বাংলাদেশ দন্ডবিধির তেও আত্মরক্ষার অধিকার একই রকম। একই শর্ত, একইরকম ব্যতিক্রম বর্নিত। আসলে স্বাধীনতার পরে মূল বা মেজর অপরাধ সংক্রান্ত আইন গুলো আমরা পরিবর্তন করেছি খুবই কম। এরপর থেকে আরো নিখুঁত লিখে দেব। শুভেচ্ছান্তে। Pinaki1983 (আলাপ) ১০:৩৪, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পিনাকী দা সেক্ষেত্রে নিবন্ধে ভারত উল্লেখ না করে নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে বর্ণনা করতে হবে আত্মরক্ষা কি জিনিস। যেমনটা ইংরেজী উইকিতে দেখতে পাবেন। ভারতের আইনটিও আপনি বক্তব্যের সংগে জুড়ে দিতে পারবেন। ফেরদৌস১০:৫২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার জন্যে একটি পদক

খাবার পদক
সুপ্রিয় ফেরদৌস ভাই, আপনার কয়েকটি খাবার বিষয়ক নিবন্ধ সত্যি খুব ভালো হয়েছে। যেগুলো দেখে জিভে জল এসে যায়। তাই এই অধমের ছোট্ট পদকটি গ্রহণ করুন। রাফি ১৩:৩২, ২৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

বোধ হয়

বোধ হয় এই প্রবন্ধের দক্ষিণী আজারবাইজানী শিরোনাম দক্ষিণী আজারবাইজানী উইকিপিডিয়া হবে? ধন্যবাদ। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:৪৪, ২৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি গোর্খাল্যান্ড নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বৃহস্পতিবার ১৮:৪৯, ০২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক

পাঞ্জেরী পদক
উইকিপিডিয়ায় নতুনদের সঠিক ভাবে অবদান রাখার দিকনির্দেশনা দেওয়ার জন্য, বিশেষ করে মেসেঞ্জারের মাধ্যমে আগ্রহসহ যেকোন সমস্যা শোনা ও তার সমাধান দেওয়ার জন্য আপনাকে এই পদক দিলাম। আপনার পথচলা সুখময় হোক। Mmrsafy (আলাপ) ০৬:৪৯, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
  • নতুনদের পথচলা অবিরত থাকুক এটা আমারও প্রত্যাশা। নতুনেরা যদি আগ্রহ ধরে রাখতে পারে তবে আমাদের এই অনলাইন শ্রম স্বার্থকতা পাবে। সুন্দর নান্দনিক পদকটির জন্য অসংখ্য ধন্যবাদ সাফি। ফেরদৌস০৭:১৬, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি তিসফুন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মাসুম-আল-হাসান রকি (আলাপ), শনিবার ৫:৫৮, ০৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি সিস-ট্রান্স সমাণুতা নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, রবিবার ১৭:৫১, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি তিসফুন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, রবিবার ১৯:১৪, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি আশুর নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি আশুর নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - --জয়ন্ত (আলাপ - অবদান), সোমবার ৩:০৭, ০৬ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি গিজা পিরামিড চত্বর নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি  গিজা পিরামিড চত্বর নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! -  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৪:৫১, ৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

ফেরদৌস ভাই, টেবিলে নতুন নাম যুক্ত করার সময় কমপক্ষে নিবন্ধ প্রণেতার নাম সাথে সাথে যুক্ত করে দিবেন দয়া করে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১৩, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ওকে দিয়ে দেবো। ফেরদৌস১১:২৭, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদ পুনসম্পাদনা

সুধী, হিন্দুধর্মে ঈশ্বর এবং লিঙ্গ নিবন্ধটি পর্যালোচনার জন্য ধন্যবাদ! এর কোটেশন অংশটি অনুবাদ করা হলো। পুনরায় পর্যালোচনার মাধ্যমে গ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি!! শুভকামনা! --শাহনেওয়াজ শুভ (আলাপ) ২২:৫৮, ১১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ। পর্যালোচনা শেষে আপনাকে অবহিত করা হবে। ফেরদৌস০৪:৩১, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদ পুনসম্পাদনা

ফেরদৌস ভাই শুভেচ্ছা নিবেন। ঘূর্ণিঝড় আকাশ নিবন্ধটির বাক্যগুলো সংশোধন করেছি। পুনঃপর্যালোচনার মাধ্যমে গ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ। --সোয়াইব (আলাপ) ২১:৩৫, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমি চেক করলাম। ভালই হয়েছে। কিন্তু আন্তঃসংযোগ সম্পর্কে আপনার ধারণা স্পষ্ট নয়। নিবন্ধের আন্তসংযোগ দেওয়ার ক্ষেত্রে নিকোবর দ্বীপপুঞ্জ লিখলে কাজ করবে কিন্তু নিকোবর দ্বীপপুঞ্জর লিখলে লাল থেকে যাবে যা আপনার অধিকাংশ নিবন্ধের ক্ষেত্রে হয়েছে। এটা এভাবে লিখতে হবে [[নিকোবর দ্বীপপুঞ্জ|নিকোবার দ্বীপপুঞ্জর]] । আশা করি এগুলো ঠিক করে দেবেন। এবং প্রভাব অনুচ্ছেদের তথ্যছকের শিরোনাম এবং সংখ্যা গুলো বাংলা করে দিলে ভালো হতো। ফেরদৌস১৭:০৭, ১২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
ফেরদৌস ভাই শুভেচ্ছা নিবেন। আন্তঃসংযোগের বিষয়টি বুঝিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। আশাকরছি ভুলগুলো সংশোধন করে পরবর্তীতে এর ব্যাবহার করবো। তথ্যছকের সংখ্যা গুলো বাংলা করে দিব তবে টেম্পলেটের শিরোনাম পরিবর্তনের বিষয়টি সম্পর্কে আমার ধারনা নেই। তারপরেও আমি চেষ্টা করে দেখব। ধন্যবাদ। --সোয়াইব (আলাপ) ২২:৩৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
* আসলে এটা একটি টেমপ্লেট। এটার বাংলা করার জন্য টেমপ্লেট পাতায় গিয়ে সম্পাদনা চেপে ডান পাশের প্যারামিটার গুলো অনুবাদ করলেই হবে। টেমপ্লেট:Wettest tropical cyclones in Bangladesh। ধন্যবাদ। ফেরদৌস০০:৩৩, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি কাপড় নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি কাপড় নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - অংকন (আলাপ), মঙ্গলবার ১৫:৫৩, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
ফেরদৌস ভাইয়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় আপনি কম সময়ের মধ্যে অনেকগুলো নিবন্ধ তৈরি করে ফেলেছেন(এই পর্যন্ত ৭টি)। তাই আমার পক্ষ থেকে আপনার জন্য শুভেচ্ছো এবং অভিনন্দন রইল।

(বিঃদ্রঃ আমি উইকিপিডিয়ার এই ফিচারটি কোন দিন ব্যবহার করিনি। তাই একটু ব্যবহার করে দেখলাম আরকি :D ) পারভেজ আহমেদ (আলাপ) ১৩:০০, ২৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

পারভেজ আহমেদ ভাই পদকের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি সম্ভবত আমার জমা দেওয়া নিবন্ধ থেকে দেখেছেন। আমি আরো কিছু নিবন্ধ করে ফেলেছি। আপনি ভালোভাবেই ফিচারটি ব্যবহার করতে পেরেছেন। ফেরদৌস০৫:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি ইসির নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি ইসির নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বুধবার ১৫:০৮, ০১ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি সামুদ্রিক প্রত্নতত্ত্ব নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি সামুদ্রিক প্রত্নতত্ত্ব নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বৃহস্পতিবার ১৯:১৮, ০২ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

জলতলের প্রত্নতত্ত্ব

সুধী, নিবন্ধ প্রতিযোতিা ২০১৭ এ অংশ নেওয়ায় আপনাকে ধন্যবাদ। নিয়ম অনুসারে যান্ত্রিক বা গুগল ট্রান্সলেটরের অনুবাদ ব্যবহার করা যাবে না। আপনার উপরের তৈরি নিবন্ধটিতে যান্ত্রিক অনুবাদ ছিলো এবং অপসারণ করা হয়েছে। এখন নিবন্ধটি ভালো অনুবাদ যুক্ত করে আপনিও তৈরি করতে পারেন পুনরায় অথবা অন্য যেকেউ তৈরি করতে পারবেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

ঠিক বুঝলাম না। প্রতিটি নিবন্ধ শুরুতে আমি যান্ত্রিক অনুবাদ করে অত:পর ম্যানুয়াল অনুবাদ করি। তারপর সেটা সাবমিট করি পর্যালোচনার জন্য। এই নিবন্ধটি কি আমি সাবমিট করেছিলাম? যতদূর মনে পড়ে কাজ চলছে ট্যাগ লাগিয়ে রেখেছিলাম। ফেরদৌস১২:২২, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
তালিকার প্রতিটি নিবন্ধ তনি/চারদিন পরপর ম্যানুয়ালি চেক করে দেখা হয় এবং প্রযোজ্য ক্ষেত্রে অপসারণ করা হয়। এটা প্রশাসকেদের মেইলিং লিস্টে আলোচনা হয়েছিল। যে যে ক্ষেত্রে অপসারণ করা হয়; একজন ব্যবহারকারী একই সাথে বেশ কয়েকটা নিবন্ধ দু/এক লাইনের শুরু করলে; কোন ব্যবহারকারী যান্ত্রিক অনুবাদ করে বেশ কিছুদিন ফেলে রাখলে; কোন ব্যবহারকারী নিয়ম অনুসারে তিন/;চার প্যারা অনুবাদ না করে তার চেয়ে ছোট অনুবাদ করে বেশ কয়েকদিগন ফেলে রাখলে। আপনার অপসারণটিও সেই চক্রাকার অপসারণ প্রক্রিয়ার মধ্যে পরে গিয়েছে বলেই অপসারণ করা হয়েছে। আশা করেছিলাম, আপনি পুরাতন, নিয়মিত ও অভিজ্ঞ; ব্যাপারটি আপনি জানেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৮, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
নিবন্ধ অপসারণ করা নিয়ে আমার কোন এলার্জি নেই। জাস্ট জানার জন্য জিজ্ঞাসা করা। আর প্রশাসকদের মেইলিংলিস্ট এর বিষয় নিশ্চয়ই আমার জানার কথা নয় যতক্ষণ না সেটা আলোচনা সভা অথবা চ্যাট গ্রুপে কেউ উত্থাপন করছে। ধন্যবাদ। ফেরদৌস১৩:৫৩, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
আলোচনাটি অফিসিয়াল কিছু ছিল না আসলে, আপনি চাইলে আমি রিস্টোর করে দিতে পারি (যেখন কেউ বলেছে তখন তারটা রিস্টোর করে দিছি) তবে অন্যদের ক্ষেত্রে যেমনটি হয় এক্ষেত্রে আপনাকে কষ্ট করে যান্ত্রিক নিবন্ধ পুরোটা ফেলে না রেখে দুই/তিন প্যারা ঠিক করে রেখে দিতে পারেন। বাকীটা যান্ত্রিক না রেখে পরেও যুক্ত করতে পারেন। প্রক্রিটা এজন্য মানা যে, প্রতিযোগিতার সময় হঠাৎ করেই যাতে এক লাইনের নিবন্ধ বা উপরে যে কারণগুলো উল্লেখ করেছি তেমন কোন নিবন্ধ আসলে যাতে সাথে সাথে অপসারণ না করে একটা স্বাভাবিক নিয়ম মেনে করা হয়। এতে একই সাথে অনেক সমস্যাযুক্ত নিবন্ধ বেশিদিন বুক্ড হয়ে থাকবে না ও আগ্রহী অন্য কেউ চাইলেও শুরু করতে পারবেন। শেষ কথাটি এজন্য বলেছিলাম যে, আমি যেহেতু নিবন্ধ এভাবে অপসারণ করি সুতরাং আপনি লগ (সাম্প্রতিক পরিবর্তনে) দেখে থাকলেও থাকতে পারেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১৬, ৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

সাম্প্রতিক অনুবাদ

বিষয়শ্রেণীতে যথাসম্ভব বাংলা শব্দ লেখার চেষ্টা করুন। যেমন ক্রিসমাস না লিখে বড়দিন লিখুন। বিদেশী শব্দের জন্য দীর্ঘ ঈ-র পরিবর্তে হ্রস্ব-ই ব্যবহার করুন। অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫৩, ৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমি যথাসাধ্য চেষ্টা করি। তবে অনেক ক্ষেত্রে বিচ্যুতি ঘটে যায় কারণ বাংলা শব্দ গুলো সচরাচর শুনতে পাইনা সেজন্য। আর বানানের ক্ষেত্রে দীর্ঘদিন প্রচলিত শব্দগুলিতে আমি দীর্ঘ ই-কার রেখে দিচ্ছি কারণ আমি মনে করি বিশ্বকোষে প্রচলিত শব্দ বিশাল স্থান দখল করে আছে। ফেরদৌস১৩:১৭, ৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

Overview #2 of updates on Wikimedia movement strategy process

Note: Apologies for cross-posting and sending in English. This message is available for translation on Meta-Wiki.

As we mentioned last month, the Wikimedia movement is beginning a movement-wide strategy discussion, a process which will run throughout 2017. This movement strategy discussion will focus on the future of our movement: where we want to go together, and what we want to achieve.

Regular updates are being sent to the Wikimedia-l mailing list, and posted on Meta-Wiki. Each month, we are sending overviews of these updates to this page as well. Sign up to receive future announcements and monthly highlights of strategy updates on your user talk page.

Here is a overview of the updates that have been sent since our message last month:

More information about the movement strategy is available on the Meta-Wiki 2017 Wikimedia movement strategy portal.

Posted by MediaWiki message delivery on behalf of the Wikimedia Foundation, ১৯:৪২, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি) • দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুনGet help

সুপ্রিয় Ferdous,
উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭-এ অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক/একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আয়োজক কমিটি প্রতিযোগিতা শেষ হওয়ার পর অংশগ্রহণকারীদের গৃহীত হওয়া নিবন্ধগুলোর সংখ্যা অনুসারে পুরস্কার ডাকযোগে প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে, সে লক্ষ্যে আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর ফর্মে সরবরাহ করা আপনার ইমেইল ঠিকানা অনুসারে আপনার সাথে যোগাযোগ করা হবে। যদি আপনি ইতিমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন তাহলে দয়া করে দ্বিতীয়বার করবেন না (করলে আমাদের কাজ অনেক বৃদ্ধি পাবে)। ধন্যবাদ।

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭ আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
শনিবার ১৮:৫৪, ১১ মার্চ ২০১৭ (ইউটিসি)

পর্যালোচনার অনুরোধ

সাইবার অপরাধ নিবন্ধটির প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। গ্রহণ করার অনুরোধ করছি।--শাহনেওয়াজ শুভ (আলাপ) ২২:৫৫, ১২ মার্চ ২০১৭ (ইউটিসি)

We invite you to join the movement strategy conversation (now through April 15)

০৫:০২, ১৮ মার্চ ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি লিঙ্গমূর্তি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি লিঙ্গমূর্তি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মৈত্রী (আলাপ), শনিবার ১৫:৫৪, ১৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

আপনার তৈরি নীল নির্মোচন নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি নীল নির্মোচন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মৈত্রী (আলাপ), মঙ্গলবার ১৫:১৩, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার মত দূরূহ কাজটি করার জন্য আন্তরিক ধন্যবাদ। ফেরদৌস১৫:৫১, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)

সুপ্রিয় Ferdous,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি রোমান পুরাণ নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি রোমান পুরাণ নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মৈত্রী (আলাপ), শুক্রবার ৮:৫৫, ২৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

শুভেচ্ছা

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন। ভালো থাকবেন। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৯:১৩, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি) - অসংখ্য ধন্যবাদ টিটো দা। ভালো থাকুন স্বাধীনতার সুখে। ফেরদৌস০২:৫৯, ২৭ মার্চ ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি লা স্টেশন নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি লা স্টেশন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - Foysol (আলাপ), বুধবার ১৪:২৬, ২৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

লিপিবদ্ধ ইতিহাস নিবন্ধটির পূণঃপর্যবেক্ষণ

লিপিবদ্ধ ইতিহাস নিবন্ধটি পূণঃপর্যবেক্ষণ করুন। নিবন্ধটি সম্পূর্ণ করেছি। Che12Guevara (আলাপ) ১৩:২৭, ৩১ মার্চ ২০১৭ (ইউটিসি)

লিপিবদ্ধ ইতিহাস নিবন্ধটি পূণঃপর্যবেক্ষণ করুন দয়া করে। Che12Guevara (আলাপ) ১৩:১১, ৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
@Ferdous: দয়া করে লিপিবদ্ধ ইতিহাস নিবন্ধটি পূণঃপর্যবেক্ষণ করবেন। আমি আপনার উত্তরের জন্য অপেক্ষা করছি। Che12Guevara (আলাপ) ১২:৫৭, ১১ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

দয়ালু মনোভাবের পদক
নতুন ও অনভিজ্ঞ উইকিপিডিয়ান দের নিরলসভাবে সাহায্য ও উপযুক্ত পরামর্শদানে সহযোগীতা করবার জন্যে এই পদকটি আপনার প্রাপ্য। Pinaki1983 (আলাপ) ১৮:১০, ৩১ মার্চ ২০১৭ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ তিরাশি সালের পিনাকী দাফেরদৌস২৩:১৬, ৩১ মার্চ ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি উৎসর্গ (উপাসনা) নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি উৎসর্গ (উপাসনা) নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - মৈত্রী (আলাপ), মঙ্গলবার ১৯:৩৬, ১১ এপ্রিল ২০১৭ (ইউটিসি)


আপনার তৈরি অধ্যাপক নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Ferdous,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি অধ্যাপক নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - যুদ্ধমন্ত্রী আলাপ, বুধবার ১৪:৪৯, ১২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

দলগত কাজের পদক
সুপ্রিয় Ferdous,

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭-এ অংশগ্রহণের জন্য আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি। প্রতিযোগিতায় অংশ নিয়ে নতুন নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃ্দ্ধকরণে আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ৫:১৯, ১৬ এপ্রিল ২০২৪ (ইউটিসি)

প্রশাসকত্ব

বাংলা উইকিপিডিয়ায় প্রশাসকত্বের জন্য আপনার আবেদন সফল হয়েছে। অভিনন্দন!--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৯, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ বেলায়েত ভাই। ফেরদৌস০৬:১৬, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

নতুন প্রশাসক হিসেবে স্বাগতম!

নতুন প্রশাসক হিসেবে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। প্রশাসকদের প্রাইভেট মেইলিং লিস্টের জন্য দয়া করে আপনার ইমেইল ঠিকানাটি আমাকে মেইল করুন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:১৩, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ নাহিদ সুলতান। আমি মেইল করে দেবো। ফেরদৌস০৬:১৮, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

সফল নতুন প্রশাসক

অসংখ্য ধন্যবাদ ক্যাপ্টেন রাজু। উপহারটি চমৎকার। গ্রহন করলাম। ফেরদৌস০৬:২১, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

নতুন ভূমিকায় স্বাগতম!

শুভেচ্ছা ও স্বাগতম। :) - Ashiq Shawon (আলাপ) ০৬:১৮, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ ভাইজান। ফেরদৌস০৬:২৪, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ক্ষুদ্র নিবন্ধ

নতুন পদক প্রদানের জন্য ধন্যবাদ।এটি আমাকে নতুন ভাবে জাগিয়ে তুলবে নিবন্ধ লিখতে।

তবে ক্ষুদ্র নিবন্ধ সম্পর্কে বলতে চাই ।এই নিবন্ধ গুলি পরে সম্প্রসারন করার পরিকল্পনা রয়েছে আমার।আর আমি যেহেতু ফোন থেকে সম্প্রাদনা করি সেই কারনে প্রথমেই বৃহত্ত নিবন্ধ লিখতে পাড়ি না।বার বার সম্প্রাদনা করতে হয়।যা যথেষ্ট বিরক্তি কর।তবে কাজ করে যাওয়ার ইচ্ছে আছে।

আমাদের বাংলা ইকিতে নিবন্ধ খুব কম।যা আমাকে পীরাদেয়।তবে খুব শিগ্রই আমাদের ইউকি (অবাংলা) ৫০ হাজার নিবন্ধ পাড় করবে যা খুবই আনন্দের।-শুভেন্দু

সুপ্রিয় শুভেন্দু সবাই সম্মিলিত ভাবে কাজ করবো। ৫০ হাজার নিবন্ধে উপনীত হওয়ার জন্য আমরা অনেকেই উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। তবে শুধু মাত্র ভুমিকা অংশ দিয়ে নিবন্ধ তৈরী করা অর্থহীন। যা বাংলা উইকির ডেপথ কমিয়ে দেবে। আমিও কিন্তু মোবাইল দিয়েই সম্পাদনা করি বেশীরভাগ সময়ে। তাই আমি মনে করি ইচ্ছাশক্তি থাকলে আপনি অবশ্যই পারবেন। মনে রাখতে হবে ১০০ ক্ষুদ্র নিবন্ধের তুলনায় ১০ খানা মানসম্মত নিবন্ধ বিশ্বকোষ কে সমৃদ্ধ করবে। তাই শুধু কোয়ান্টিটি নয় কোয়ালিটি নিয়েও আপনাকে ভাবতে হবে। আপনার হাত ধরে বাংলা উইকি সমৃদ্ধ হোক এই প্রত্যাশা। ফেরদৌস০৭:১৩, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

নতুন নিবন্ধ তৈরী

আগামী ৩ জুন আমার সন্তান মাহমুদের জন্মদিন। জন্মদিনে মাহমুদকে চমকে দেওয়া এক উপহার দিতে চায়ছি আমি। সে লক্ষ্যে আমি মাহমুদকে নিয়ে উইকিপিডিয়ায় একটি নিবন্ধ তৈরী করতে চেয়েছি আজ।

কিন্তু প্রশাসকবৃন্দ মুছে ফেলছেন হয়তো আমার তৈরীকৃত সেই নিবন্ধ।

মুছে ফেলার কারণটা কি জানতে পারি, দয়া করে ?

কোনো ভুল কি করছি আমি তৈরী করতে গিয়ে ? জানাবেন দয়া করে আমায়।

ধন্যবাদ। — S J Kaunine (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@S J Kaunine: আপনার সন্তানকে জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা। মাহমুদ বলতে আপনি যদি এই নিবন্ধটিকে বুঝিয়ে থাকেন তবে প্রথমত এটা ইংরেজি তে লেখা এবং দ্বিতীয়ত মাহমুদ বিশ্বকোষীয় উল্লেখযোগ্য ব্যক্তি নয়। তাই এই নিবন্ধটি মুছে ফেলার দুটি জোরালো কারণ রয়েছে। ফেরদৌস১৯:৫৭, ১১ মে ২০১৭ (ইউটিসি)

১৯:৩০, ১৬ মে ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ

ফেরদৌস সাহেব, লেন হাটনের পরপর দুইটি সম্পাদনার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়েছি। সে যাই হোক, বিষয়টি বেশ অদ্ভুতই মনে হচ্ছে |isbn = 978-0-7524-4350-8}} ও |isbn = 978-0-9560702-4-1}} এর পরিবর্তে |isbn = 000-0-0000000-0-0}} হয়েছে। কেননা এতে আমি কোন সম্পাদনাই করিনি। ভাইরাস বা কারিগরীভাবে কোন ত্রুটি হয়েছে কি-না আমার জানা নেই। এর কারণ সম্পর্কে আফতাবতানভির ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। - Suvray (আলাপ) ০৬:১৪, ২৬ মে ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ সুব্রত দা। আমি দ্বিধান্বিত ছিলাম। তাই আপনার সম্পাদনাতে ফিরিয়ে দিয়েছি। যাতে আপনি অন্তত নোটিফায়েড হন। ফেরদৌস১১:৫৪, ২৬ মে ২০১৭ (ইউটিসি)

UNESCO Challenge book prize

Hello! Thank you for your contributions about the Swedish World Heritage! You are now eligeble for a book prize. Please send an address where you want it shipped to jan.ainali@raa.se. If you prefer to not provide an address, the book is also available for download here (pdf, 5 MB). Best regards, Ainali (আলাপ) ১১:০৮, ৩০ মে ২০১৭ (ইউটিসি)

Thank you Ainali . I mailed you the address. ফেরদৌস১২:০৮, ৩১ মে ২০১৭ (ইউটিসি)

Thank you for participating in the UNESCO Challenge!

Hi,

Thank you for participating in the UNESCO Challenge! I hope you had as fun as we did!

If you could take a minute to answer our survey, we would be very grateful. Your answer will help us improve our Challenges in the future.

Best,

John Andersson (WMSE) (আলাপ) ০৮:৪৫, ২ জুন ২০১৭ (ইউটিসি)

বার্তা

আপনাকে আমি একটা কথা বলবো? কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদইউটিসি ১১.৪৫

সুপ্রিয় user:কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ, হ্যা বলুন। তবে আপনার প্রতি একটি অনুরোধ রইলো যে অন্যের দেয়া মেসেজের মাঝখানে দয়া করে কোন বক্তব্য রাখবেন না। সব শেষেই রাখা ভালো। ধন্যবাদ। ফেরদৌস০৬:৫৮, ৪ জুন ২০১৭ (ইউটিসি)

আচ্ছা আপনার অনুরোধ রাখলাম আমার লিখাগুলো কেন অপসারণ করা হয় দেখুন user:কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদইউটিসি ৭.৫৬

  • সুপ্রিয় কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ, প্রশ্নের জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় আপনার কাজ করার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। আপনি এই পর্যন্ত ১২ টি নিবন্ধ তৈরি করেছেন যার মধ্যে দশটিই অপসারিত হয়েছে। একাধিক কারণে নিবন্ধ অপসারিত হতে পারে। এর মধ্যে অন্যতম কারণ হচ্ছে বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা। নিবন্ধের বিষয়বস্তুকে অবশ্যই সুনির্দিষ্ট নীতিমালার আলোকে উল্লেখযোগ্য হতে হবে।
  • আপনার Jamia Ahmadia Sunnia Alia নিবন্ধটি আমি অপসারণ করেছিলাম কারণ এটা ইংরেজিতে লেখা ছিলো। বাংলা উইকিতে সব বাংলা ভাষায় লিখতে হবে।
  • মাওলানা জালালুদ্দিন আল কাদেরী নিবন্ধটি অন্য একজন প্রশাসক অপসারণ করেছেন কারণ নিবন্ধটিতে লেখা তথ্য থেকে বোঝা যাচ্ছিলো না ঐ ব্যক্তি কেন বিশ্বকোষের জন্য উল্লেখযোগ্য।
  • আজকের খবর এবং সানোয়ারা ইসলাম আমি অপসারণ করেছিলাম কারণ নিবন্ধের তথ্যগুলো ছিলো অবোধগম্য।

এভাবে প্রতিটি নিবন্ধ অপসারণের কারণ রয়েছে। সবগুলো এক এক করে ব্যাখ্যা করা সময় সাপেক্ষ ব্যাপার। ঐ পাতাগুলোতে গেলে বক্সের মধ্যে কারণগুলো দেখিয়ে দেবে। নিবন্ধ কেন অপসারণ করা হয় তার অনেক গুলো কারণ পাবেন উইকিপিডিয়া:দ্রুত অপসারণের জন্য বিচারধারা এই পাতায়।

আর শাহ আহমদ শফী নিবন্ধে আপনি একাধিক সম্পাদনা করেছেন যা সরিয়ে ফেলেছেন। দেখুন রাগ করবেন না, একটা কথা বলি। উইকিপিডিয়ায় ব্যক্তিগত পছন্দ আর অপছন্দের কোন মূল্যায়ন করা হয় না। এখানে উল্লেখযোগ্যতা ক্রাইটেরিয়ায় উত্তীর্ণ হলে সবারই নিবন্ধ থাকতে পারবে। কে ভন্ড আর কে সাধু এটা নির্ণয় করা উইকিপিডিয়ার কাজ নয়।

নিবন্ধ অপসারিত হয়েছে বলে হাল ছাড়বেন না। প্রথম দিকে আমারও প্রচুর নিবন্ধ মুছে দেওয়া হতো। আমি হাল ছাড়িনি বলে বাংলা উইকিতে আমার ৭০০ এর মতো নিবন্ধ রয়েছে। রয়েছে কয়েক হাজার সম্পাদনা। তাই ভুলগুলোকে শুধরে নিয়ে নবউদ্যোমে কাজ করুন।

সবশেষে স্বাক্ষর করার জন্য প্রবেশ অবস্থায় শুধু মাত্র চারটি টিন্ডা (~~~~) ব্যবহার করুন। দেখবেন অটোমেটিক্যালি আপনার স্বাক্ষর যুক্ত হয়ে গেছে। ফেরদৌস০১:৪৯, ৬ জুন ২০১৭ (ইউটিসি)

ইদ মোবারক

এই ইদ আপনার এবং আপনার পরিবারের সদস্যবৃন্দের জীবনে নিয়ে আসুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি। ইদ মোবারক :) -মেরাজ (আলাপ) ০৮:৫৮, ২৬ জুন ২০১৭ (ইউটিসি)

COH Challenge

Hi!

Thank you for your contribution to the UNESCO Challenge a couple of months ago.

I don't know if you have noticed, but there is a new competition starting tomorrow, that is co-arranged by UNESCO and Wikimedia Sverige – the COH Challenge. This time, the purpose is to get as many of the images uploaded as part of the Connected Open Heritage project (e.g. of world heritage sites, the images can be found here) as possible to be used in Wikipedia articles (however, at most five images – with caption – per article).

I hope you want to participate! :)

Best, Eric Luth (WMSE) (আলাপ) ১৫:২৪, ৩০ জুন ২০১৭ (ইউটিসি)

পাতা অপসারণ সম্পর্কিত

আমি কি জানতে পারি আমার তৈরিকৃত পাতা "ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ" পাতাটি কেন আপসারণ করা হলো? SHIMUL ALAM (আলাপ) ২০:২০, ৩০ জুন ২০১৭ (ইউটিসি)


সামিউল ভাই, অবশ্যই জানতে পারেন। উক্ত নিবন্ধে ২৯ জুন ২০১৭ তে জনাব ইয়াহিয়া বারী দ্রুত অপসারণ প্রস্তাবনা করে। নিবন্ধটিতে একটি তথ্যছক ব্যতীত আর কিছুই ছিলো না। সেজন্যই এটা অপসারণ যোগ্য। এখন আপনি যদি নিবন্ধটি পূন:রায় শুরু করতে চান তবে অবশ্যই শুরু করতে পারবেন। কিন্তু নিবন্ধে বিষয়বস্তু যাচাই করার যথেষ্ট তথ্য থাকতে হবে। ধন্যবাদ। ফেরদৌস১৩:১৮, ১ জুলাই ২০১৭ (ইউটিসি)

পাতা অপসারণ সম্পর্কিত

আমি তো আমার পাতার কাজ এখনও শেষ করিনি।আমার ভুল ছিল যে,আমি উপরে "সম্পাদনার কাজ চলছে " তা লিখতে ভুলে গিয়েছি। কিন্তু তার জন্য কি অপসারণ করা ঠিক হলো? আমি আবার পাতা কিভাবে পেতে পারি? বললে উপকৃত হবো।তা না হলে কষ্ট বেড়ে যাবে।

SHIMUL ALAM, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ পুনরুদ্ধার করা হয়েছে। দয়া করে নিবন্ধটি সম্পূর্ণ করুন। --আফতাব (আলাপ) ১৫:২২, ১ জুলাই ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আফতাব দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য। জনাব SHIMUL ALAM নিবন্ধটি নিয়ে আপনার কাজ করার আগ্রহ আমাকে মুগ্ধ করেছে। নিবন্ধটি করার সময়ে লক্ষ্য রাখবেন নিবন্ধটির ভাষা যেন বিজ্ঞাপণমূলক না হয় এবং নিবন্ধটির তথ্যে যাচাইযোগ্য তথ্যসূত্র অবশ্যই যোগ করবেন। ধন্যবাদ। ফেরদৌস০৮:৫৫, ২ জুলাই ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারীকে বাধাদান বিষয়ক পরামর্শ

সুধী, আশাকরি ভালো আছেন। আপনি বেশ কিছু ব্যবহারকারীকে বাধাদান করেছেন যেগুলোতে বাধাদান ঠিক থাকলেও কিছু জিনিস খেয়াল করবেন। যেমন, যদি কোন ব্যবহারকারীর নামে সমস্যার জন্য বাধাদান করেন সেক্ষেত্রে অবশ্যই বাধাদানের সময় যে ফর্মটি আসে সেটাতে নিচের ঘরগুলো থেকে টিক চিহ্ন উঠিয়ে দেবেন। তা না হলে উক্ত ব্যবহারকারী আর কোন নতুন একাউন্ট তৈরি করতে পারবেন না অন্য নামে। এরপর, নাম সংক্রান্ত বাধাদানের ক্ষেত্রে যে কারণটি দেওয়া আছে সেটি নিশ্চয়ই পড়েছেন। কারণটি এরকম “নামটি পরিবর্তনের জন্য আপনার আলাপ পাতার নির্দেশনা অনুসরণ করুন” কিন্তু আপনি ব্যবহারকারীকে আলাপ পাতাত কোন বার্তা দেননি। সফ্ট ব্লক করার পর ব্যবহারকারীকে আলাপ পাতাতে নির্দেশনা দিতে হয় নাম পরিবর্তন কিভাবে করবেন, টুইংকেলে টেমপ্লেট পাবেন। এছাড়া বাধা দেওয়ার ক্ষেত্রে কোন ফিচারটি কি কাজ করে অনুগ্রহ করে সেটি একবার পড়ে নিলেই আশা করি বুঝতে পারবেন। এই বিষয়টি অবশ্য আমি প্রশাসকদের লিস্টে একবার আলোচনা করেছিলাম। আপনাকে প্রশাসক হওয়ার পর প্রশাসকদের লিস্টে যুক্ত হওয়ার জন্য মেইলও করেছিলাম কিন্তু আপনি যুক্ত হননি। আমা করি লিস্টে যুক্ত হবেন কারণ লিস্টটি তৈরি করা হয়েছিলো যাতে প্রশাসকরা কোন কিছুতে নিশ্চিত না থাকলে অন্যদের কাছে প্রশ্ন করে জেনে নিতে পারেন ও বিভিন্ন ফিচার আপডেট জানতে পারেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৯, ১১ জুলাই ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমি লিস্টটিতে ইতোমধ্যে যুক্ত আছি। সেখানে উত্তরও দিয়ে থাকি। ফেরদৌস০৩:৩৬, ১৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট:উইকিপিডিয়াসমূহ প্রসঙ্গে

প্রিয় ফেরদৌস ভাই,

উপরের টেমপ্লেটের প্রতিটি নিবন্ধ আপনার শুরু করা, তারপর আপনাকেই বলা। অল্প কিছু লাল দাগ আছে, সেগুলো করে ফেলুন না!!! আপনাকে অনেক ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ১৫:০৩, ১৪ জুলাই ২০১৭ (ইউটিসি)

চেষ্টা করবো। আপনাকে ধন্যবাদ।ফেরদৌস

সম্পাদনা দ্বন্দ্ব

ফেরদৌস দা, আপনি আমার সম্পর্কে যে অভিযোগ এনেছেন তা আমি স্বীকার করছি। তবে একটু খেলাল করলেই দেখবেন যে বাঙালি সম্পর্কে কোনো নিবন্ধ বাংলা উইকিতে লেখা হলে বাংলাদেশের বিষয়কে প্রাধান্য দেওয়া হয় সেখানে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামের বাঙালিরা উপেক্ষিত থাকে।হয় তো বাংলাদেশি উইকিনিডিয়ানের সংখ্যা বাংলা উইকিতে বেশি এই কারনে।

তবে দেখুন বাংলার সংস্কৃতিতে পোশাকের স্থানে পুরুষের ক্ষেত্র লুঙ্গি ও পাঞ্জাবী লেখা ছিল। কিন্তু ধুতি ছিলনা আমি ধুতি যোগ করেছি। আপনি আবার লুঙ্গিকে প্রথমে এনেছে। এটাও কি বাংলাদেশি বিষয়ের প্রাধান্য দেওয়া হল না। আবার চলচ্চিত্রের ক্ষেত্রে যে পরিচালকদের নাম যোগ করেছিলাম তাদের নাম অপসারন করা হয়েছে। আবার পয়েলক বৈশাখ নিবন্ধ বাংলাদেশকে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। এমন অনেক নিবন্ধ আছে । তাই বলছি বাঙালি বিষয়ক নিবন্ধে পশ্চিমবঙ্গের বাঙালি বিষয় গুলিকে প্রাধান্য দিলে এই সমস্যা হব না। যাই হোক আমাকে বিশয়টি ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ।

আর একটি কথা ছিল যে ভালো নিবন্ধ বলে যে প্রকল্প বাংলা উইকিতে আছে সেখানে আমি ত্রিপুরার সংস্কৃতি নিবন্ধটি জমা দিয়েছে । একটু দেখবেন। সে খানে আরও অনেক নিবন্ধ জমা পরে আছে । যা গত ৫ মাসে পর্যালচলা হয়নি।

আপনার সঙ্গে বাংলা উইকির নিবন্ধ লেখা বৃদ্বির বিষয়ে পরে আলোচনার ইচ্ছে আছে। যদি যোগাযোগ করতে চান তো আমার ইমেল- shuvendu1947khan@gmail.com । আবারও ধন্যবাদ। শুভেন্দু, (আলাপ)

সুপ্রিয় শুভেন্দু, উইকিপিডিয়ানগণ যে নিবন্ধ করেছে তাতে বাংলাদেশ সেন্টার পয়েন্ট হওয়া স্বাভাবিক। আপনিও যেমন কলকাতাকে প্রাধান্য দিচ্ছেন। আমি সচরাচর এ ধরণের সম্পাদনা করিনা। আপনার সব সম্পাদনা এক ক্লিকে রিভার্ট করেছি বলেই সব মুছে গেছে। আপনাকে এটা মানতে হবে যে পূর্বে করা নিবন্ধ সম্পাদনা করার সময় এমন কোন সম্পাদনা করবেন না যা সম্পাদনা দ্বন্দ তৈরী করে। লুঙির আগে ধুতি বসালে যে বাংলাদেশ ছোট হয়ে যাবে আমি এমনটা মনে করি না। তবে আমি এই ধরণের প্রবণতাকে রুখতে চাই। কোন বাংলাদেশী যদি এই ধরণের সম্পাদনা করতে চায় তবে আমি তাকেও বাঁধা দেবো।

আর গঠনমূলক আলোচনায় আমি সর্বদা অংশ নিতে ইচ্ছুক। যে কোন প্রয়োজনে আমাকে নক করতে পারেন। ভালো নিবন্ধ তালিকা দেখেছি। কিছু নিবন্ধকে আসলেই ভালো নিবন্ধের স্বীকৃতি দেওয়া যায়। ত্রিপুরার সংস্কৃতি নিবন্ধে আরো কিছু কাজ করা দরকার। আমি ভালোভাবে দেখে জানাবো। ভালো থাকবেন। ফেরদৌস১৩:৩৯, ২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

ফেরদৌস দা,

আমার একটি অনুরোধ বাংলাদেশের সঙ্গে কলকাতার তুলনা করবেন না। যদি করতে হয় তবে বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের তুলনা করেন। কারন এক সময় বাংলাদেশ ছিল পূর্ব বঙ্গ। তবে কলকাতা হল পশ্চিমবঙ্গের রাজধানী যেমন ঢাকা বাংলাদেশের রাজধানী।

আমি চাইছি যে বাংলা ইউকিতে নিবন্ধ সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পাক ।এর জন্য নিয়তিম নিবন্ধ তৈরি করতে হবে। কিছুদিন হয়েছে বাংলা উইকি মালেয়াম উইকিকে নিবন্ধের সংখ্যায় টপকে গেছে । তবে এখন মনে হচ্ছে যে মালেয়ামল ভাষার উইকি আবার আমাদের প্রানের বাংলা ভাষার উইকিকে টপকে যাবে । যা খুবই বেদনা দায়োক। আপনি পরিচিত উইকিপিডিয়ানদের সঙ্গে এই বিষয়ে আলচনা করতে দেখতে পারেন । যদি তারা বেশি বেশি বাংলা নিবন্ধ লেখতে শুরু করে তা হলে ভালো হয়।

আমি দেখি ত্রিপুরার সংস্কৃতি নিবন্ধটি আরও বাড়ানো যায় কি না। ধন্যবাদ।শুভেন্দু, (আলাপ)

ধন্যবাদ শুভেন্দু। তবে বাংলাদেশের সংগে আমি পশ্চিমবংগের নয় ভারতের তুলনা করবো। কারন দেশের সংগেই শুধুমাত্র দেশের তুলনা চলে। আর আপনার সংগে আমরা নিয়মিত উইকিপিডিয়ানরা নিবন্ধের সংখ্যার ব্যাপারে একমত হবো না। আমরা ক্ষুদ্র ক্ষুদ্র নিবন্ধ তৈরি নিরুৎসাহিত করি। নিবন্ধ সংখ্যা দিয়ে আপনি মালয়ালম উইকির সংগে কম্পেয়ার করছেন কিন্তু বর্তমান সময়ে উইকিকে পর্যালোচনা করা হয় ডেপথের মাধ্যমে। আর ডেপথের দিক থেকে ২৯২ টি উইকির মধ্যে বাংলা উইকির অবস্থান খুব সম্ভবত এখন চতুর্থ কি পঞ্চম। এটা আমাদের জন্য খুব সম্মানের। তাই চেষ্টা করবেন একটি নিবন্ধকে যতটা সম্ভব এক্সপ্যান্ড করার। কোয়ান্টিটি নয় কোয়ালিটির দিকে আমাদের মনোযোগ। ফেরদৌস১৫:০৪, ২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


ফেরদৌস দা ডেপথের বিষয়ে আমি তেমন কিছু জানি না। যদি একটু বলেন বা কোনো লিংক পাঠান তো ভালো হয়। আর হ্যাঁ আপনার মত অতটা সক্রিও না হলেও আমিও নিয়মিত উইকিতে সম্পাদনা করি।শুভেন্দু, (আলাপ)

সুপ্রিয় ফেরদৌস ভাই,
ঈদ মোবারক। সম্প্রতি ব্যবহারকারী:MMISelim আমাকে ইমেইলে জানিয়েছেন কেন তাঁর তৈরিকৃত দেউতি আইডিয়াল এডুকেয়ার পাতাটি অপসারিত হয়েছে। আমি লক্ষ্য করলাম পাতাটি আপনি অপসারণ করেছেন, তাই বোধ করি আপনিই MMISelim-কে এ ব্যাপারে যথাযথ ব্যাখ্যা দিতে পারবেন।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৬:৫৬, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সুপ্রিয় তানভির, ধন্যবাদ। আমি এই নিবন্ধটি মোট দুইবার মুছে দিয়েছি। সুপ্রিয় MMISelim, বাংলা উইকিপিডিয়ায় আপনার লেগে থাকার প্রচেষ্টার জন্য ধন্যবাদ। আপনার তৈরিকৃত একাধিক নিবন্ধ মুছে যাওয়ার পরেও আপনি চেষ্টা করছেন কাজ করার এই স্পিরিটই বাংলা উইকিকে সামনে এগিয়ে নিচ্ছে। আপনি খুব ভালোভাবে শিখে নিয়েছেন কিভাবে একটি নিবন্ধ তৈরি হয়। সমস্যা হচ্ছে উল্লেখযোগ্যতা নিয়ে। আপনার করা নিবন্ধটি প্রথমবার আমি মুছে দেই উল্লেখ্যযোগ্যতার নীতিমালায়। ২০১৫ সালে প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানটি কেন বিশ্বকোষের জন্য উল্লেখযোগ্য সে ধরণের কোন তথ্য নেই নিবন্ধটিতে। ছিলো শিক্ষকদের নামের তালিকা,ক্লাসরুমের সংখ্যা ইত্যাদি তথ্য। যা কোন অর্থেই একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে উল্লেখযোগ্যতা দেয় না। উল্লেখযোগ্যতা সম্পর্কে জানতে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংস্থা ও কোম্পানি) দেখুন। আরেকটি কথা তথ্যসূত্র হিসেবে যা লিখেছেন নি:সন্দেহে তা ভুল। <ref name="History">{{ওয়েব উদ্ধৃতি|url=http://rangpur.gov.bd/ |title=ইতিহাস |publisher=এম, আই, সেলিম|accessdate=2014-12-1}}</ref> এরকম করা অনুচিত। সঠিক সূত্র ব্যবহার করতে হবে। আপনার কোন কিছু জানার থাকলে আমাদেরকে জিজ্ঞাসা করুন। আর কাজ করার জন্য হাজারো উল্লেখযোগ্য নিবন্ধের বিষয়বস্তু আছে। সেগুলো নিয়ে প্রথম পর্যায়ে কাজ করলে উল্লেখযোগ্যতা সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে। আর একদম মন খারাপ করবেন না। প্রথমদিকে আপনার মত আমার করা নিবন্ধটিও মুছে দেয়া হয়েছিলো। ভালো থাকুন এবং অবিরাম কাজ করুন। ফেরদৌস০১:৪০, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

অভিনন্দন

উইকিমিডিয়ায় আপনার অবদান দেখে সত্যিই ঈর্ষান্বিত হচ্ছি। আরো এগিয়ে যান নিরন্তর শুভ কামনা রইলো। — Ammosarrof (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি এমন একদিন আসবে যেদিন আপনাকেই আমি উইকি অবদানের জন্য ইর্ষা করবো। ☺ ফেরদৌস০৪:৩৯, ১১ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

গুনাহার সাহেব বাড়ি পাতাটি অপসারিত হয়েছে প্রসঙ্গে।

অভিনন্দন আপনার উইকিপিডিয়া অবদানের জন্য। অনেক ভালো লাগলো আপনার সময়, পদক ও পৃথিবীর তথ্যগুলো হাতের মুঠোই আনবার কাজে নিবেদিতপ্রাণ স্বদিচ্ছার প্রচেষ্টা দেখে।

শুরুতেই আমার সম্পর্কে জানাচ্ছি। আমিও ভালবাসি তথ্য প্রযুক্তির সম্ভাবনায় নিজেকে নিয়োজিত করতে। ক্ষুদ্র ক্ষুদ্র তথ্যও যেন ঘরে বসে একজন মানুষ পেতে পারে বাহিরে পা ফেলবার পূর্বেই। সেটায় আমার প্রচেষ্টা। আমার নাম শিবলী সুমন। কাজ করি একটা বেসরকারি অরগানাইজেশান এ।

আমার প্রশ্নটি - কীভাবে একটা দর্শনীয় স্থান উইকিপিডিয়াতে তুলে ধরা যায় ? আমি দেখতে পেলাম 'গুনাহার সাহেব বাড়ি' পাতাটি আপনি অপসারিত করেছেন। সম্ভবত কোন ত্রুটি ছিল। সেগুলো আমাকে জানালে স্থানটির বিস্তারিত সকলের কাছে তুলে ধরা সহজ হবে। আশাকরি আপনার সাপোর্ট থাকবে।

ধন্যবাদ। — Shibly Sumon (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সুপ্রিয় সুমন আপনার এই পজেটিভ দৃষ্টিভংগীর জন্য আমি সত্যি আনন্দিত বোধ করছি। বাংলা উইকিতে আমরা সমস্যাগ্রস্ত নিবন্ধসমূহের অপসারণ প্রস্তাবনা দিয়ে আলোচনার মাধ্যমে মুছে ফেলি বা রেখে দেই। অল্প কিছু নীতিমালা আছে যার আলোকে আমরা সরাসরি মুছে দিতে পারি। আপনার নিবন্ধটি মুছে ফেলার ক্ষেত্রে আমি কারণ হিসেবে দেখিয়েছি "পরীক্ষামূলক নিবন্ধ"। পরীক্ষামূলক নিবন্ধসমূহ আমরা সামান্য পরিমার্জনের মাধ্যমে রেখে দেওয়ার চেষ্টা করি। তবে এই নিবন্ধটি আরো দুটো দোষে দুষ্ট। তার একটা হচ্ছে নিবন্ধের বর্ণনা ভংগী বিজ্ঞাপনধর্মী। অন্যটি হচ্ছে ১৯৪১ সালে নির্মিত ভবনটি ঠিক কি জন্য উইকিপিডিয়ায় জন্য উল্লেখযোগ্য তার কোন ব্যাখ্যা নেই। আর উল্লেখযোগ্যতার ব্যাপারে কোন প্রকার ছাড় দেওয়া হয় না। আপনি যদি তথ্যসহ উল্লেখযোগ্যতা তুলে ধরতে পারেন তবে অবশ্যই নিবন্ধটি রাখা হবে। ফেরদৌস১০:০৭, ৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

এআরএম ইনামুল হক নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

এআরএম ইনামুল হক নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/এআরএম ইনামুল হক পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। মেরাজ (আলাপ) ১৪:৩৪, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারী নামের জন্য বাধাদান

ব্যবহারকারী নামের জন্য কাউকে বাধা দিলে {{uw-ublock}} টেমপ্লেটটি দিয়ে বার্তা দিতে হয়। দেখবেন বাধাদানের সারাংশতে লেখা “আলাপ পাতার নির্দেশনা অনুসরণ করুন” সেক্ষেত্রে এই টেমপ্লেটের বার্তা না দিলেতো ব্যবহারকারী নির্দেশনাই পাবেন না।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:০৫, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

কাজী নজরুল ইসলাম নিবন্ধের জন্য "প্রধান পাতার সূচনাংশ" প্রধান পাতায় দেখানোর আবেদন

সূপ্রিয় ফেরদৌস ভাই, আপনি কয়েকদিন আগে কাজী নজরুল ইসলাম নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে নির্বাচিত করেছিলেন। আমি নিবন্ধটির "প্রধান পাতার সূচনাংশ" তৈরি করেছি এবং নিবন্ধটির আলাপ পাতায় দিয়েছি। আপনি সূচানাংশটি এখানেও পাবেন। অংশটিকে প্রধান পাতায় দেখানোর জন্য আবেদন করছি। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ১৬:৫৭, ২৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

যেহেতু সম্প্রদায়ের আলোচনা পাতায় আলোচনা দেওয়া হয়েছে। তাই সবার সিদ্ধান্ত ক্রমে এটা নেওয়া হোক। নিবন্ধটিতে যথেষ্ট তথ্য সংবলিত আছে কিন্তু তথ্যসুত্রের পরিমান কিছুটা কম। সেজন্য আমার সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হওয়ার সম্ভাবনা আছে। সম্মিলিত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা যাক। ধন্যবাদ। ফেরদৌস০০:৩৩, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

JADE: topics to discuss

Hello,

Here are some topics the JADE team would like to discuss. If you are interested, follow the link to join the conversation:

Thank you. On behalf of the Scoring Platform Team, Keegan (WMF)(talk) ২১:০৯, ১৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Bhubaneswar Heritage Edit-a-thon starts with great enthusiasm

Hello,
Thanks for signing up as a participant of Bhubaneswar Heritage Edit-a-thon (2017). The edit-a-thon has started with great enthusiasm and will continue till 10 November 2017. Please create/expand articles, or create/improve Wikidata items. You can see some suggestions here. Please report you contribution here.

If you are an experienced Wikimedian, and want to lead this initiative, become an ambassador and help to make the event a bigger success.

Thanks and all the best. -- Titodutta using MediaWiki message delivery (আলাপ) ১৮:০৫, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

You are getting this message because you have joined as a participant/ambassador. You can subscribe/unsubscribe here.

“শিব মন্দির” সম্পর্কিত কিছু কথা

সুপ্রিয় ফেরদৌস ভাই, লক্ষ করলাম, আপনি “শিব মন্দির”-কে সর্বাবস্থায় “শিবমন্দির” হিসাবে লিখছেন। আমি আসলে বিষয়টি নিয়ে বেশ সন্দিগ্ধ। বাংলা উইকিপিডিয়ায় “শিব মন্দির” শিরোনামে বিষয়শ্রেণী পর্যন্ত করা আছে; এমতাবস্থায় ঠিক কি কারণে “শিবমন্দির” ব্যবহার করছেন তা ব্যাখ্যা করলে বুঝতে সুবিধা হতো এবং সেক্ষেত্রে সংশ্লিষ্ট অন্যান্য নিবন্ধ ও পাতা সম্পাদনা করতে সুবিধা হতো। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৫:১২, ২৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ ভাই বিষয়টির দিকে নজর দেওয়ার জন্য। শিবমন্দির এবং শিব মন্দির শব্দদ্বয়ের কোনটিকেই যুক্তি দিয়ে প্রতিষ্ঠিত করা সম্ভব নয় যে এদের একটাই সঠিক। তবে শব্দ চয়নের ক্ষেত্রে আমার ব্যক্তিগত কিছু পছন্দ অপছন্দ কাজ করে। আমি মনে করি শিব এবং মন্দির একত্রে যুক্ত হয়ে একটা পূর্ণ শব্দ তৈরি করেছে। আর পূর্ণ শব্দ একত্রে লেখা উচিত। ছোটবেলায় হিন্দু ধর্মাবলম্বী প্রতিবেশীদের গৃহে কিছু বইয়ে শিবমন্দির, শিবমূর্তি, গণেশচন্দ্র, গণেশমূর্তি ইত্যাদি শৈলীর শব্দ মাথায় গেঁথে আছে। সেই সূত্রে একত্রিত বানানে লিখি। এখন বাংলার সরলীকরণের যুগ চলছে। বিশেষ্যের বিশেষ্য, বিশেষণের বিশেষণ, বিশেষ্যের বিশেষণ ইত্যাদি নিয়ে অনেকেই ভাবেন না অথবা ভাবতে চান না। বিষয়শ্রেণী যিনি করেছেন তিনি কি ভেবে করেছেন জানিনা। তবে সম্ভবত ইংরেজি শিভা টেম্পল কে সরল বঙ্গানুবাদ করেছেন। বিষয়শ্রেণী তে শিব মন্দির লেখা আছে বলে সকলক্ষেত্রে শিব মন্দির লিখতে হবে এই যুক্তির বাইরে কোন যুক্তি থাকলে অবশ্যই আমি শিব মন্দির লিখবো। আবারো ধন্যবাদ।Ferdous (আলাপ) ০১:৫২, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

--- 4 ---

সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩

২০১৮ সালের আলোচনাগুলো

“শিব মন্দির” সম্পর্কিত কিছু কথা

সুপ্রিয় ফেরদৌস ভাই, লক্ষ করলাম, আপনি “শিব মন্দির”-কে সর্বাবস্থায় “শিবমন্দির” হিসাবে লিখছেন। আমি আসলে বিষয়টি নিয়ে বেশ সন্দিগ্ধ। বাংলা উইকিপিডিয়ায় “শিব মন্দির” শিরোনামে বিষয়শ্রেণী পর্যন্ত করা আছে; এমতাবস্থায় ঠিক কি কারণে “শিবমন্দির” ব্যবহার করছেন তা ব্যাখ্যা করলে বুঝতে সুবিধা হতো এবং সেক্ষেত্রে সংশ্লিষ্ট অন্যান্য নিবন্ধ ও পাতা সম্পাদনা করতে সুবিধা হতো। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৫:১২, ২৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ ভাই বিষয়টির দিকে নজর দেওয়ার জন্য। শিবমন্দির এবং শিব মন্দির শব্দদ্বয়ের কোনটিকেই যুক্তি দিয়ে প্রতিষ্ঠিত করা সম্ভব নয় যে এদের একটাই সঠিক। তবে শব্দ চয়নের ক্ষেত্রে আমার ব্যক্তিগত কিছু পছন্দ অপছন্দ কাজ করে। আমি মনে করি শিব এবং মন্দির একত্রে যুক্ত হয়ে একটা পূর্ণ শব্দ তৈরি করেছে। আর পূর্ণ শব্দ একত্রে লেখা উচিত। ছোটবেলায় হিন্দু ধর্মাবলম্বী প্রতিবেশীদের গৃহে কিছু বইয়ে দেখা শিবমন্দির, শিবমূর্তি, গণেশচন্দ্র, গণেশমূর্তি ইত্যাদি শৈলীর শব্দ মাথায় গেঁথে আছে। সেই সূত্রে একত্রিত বানানে লিখি। এখন বাংলার সরলীকরণের যুগ চলছে। বিশেষ্যের বিশেষ্য, বিশেষণের বিশেষণ, বিশেষ্যের বিশেষণ ইত্যাদি নিয়ে অনেকেই ভাবেন না অথবা ভাবতে চান না। বিষয়শ্রেণী যিনি করেছেন তিনি কি ভেবে করেছেন জানিনা। তবে সম্ভবত ইংরেজি শিভা টেম্পল কে সরল বঙ্গানুবাদ করেছেন। বিষয়শ্রেণী তে শিব মন্দির লেখা আছে বলে সকলক্ষেত্রে শিব মন্দির লিখতে হবে এই যুক্তির বাইরে কোন যুক্তি থাকলে অবশ্যই আমি শিব মন্দির লিখবো। আবারো ধন্যবাদ।Ferdous (আলাপ) ০১:৫২, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
হিন্দি ভাষায় - [मंदिर], ওড়িয়া ভাষায় - [ମନ୍ଦିର], এবং অন্যান্য ভারতীয় ভাষায়ও তাই; তারাও আলাদা ভাবে লিখছে - যেহেতু এটা তাদের ধর্ম-জীবনাচার সংক্রান্ত কাজেই তারা যথেষ্ট সতর্কতার সহিতই এমনটি করেছে বলে আমি মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৫:৫৫, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
আমার সেটা মনে হয় না। উইকিতে যে কোন ধর্মবিশেষজ্ঞ বা ভাষাবিদ কাজ করেছেন সেটা নাও হতে পারে। অধিকাংশ আমরা কি দেখি? গণতন্ত্র। এমন অনেক বিষয় আছে যেগুলো অনেক যুক্তি তর্কের অবকাশ রাখে সেসব বিষয়ে সংখ্যাগরিষ্ঠের মতামতে সিদ্ধান্ত গৃহীত হয়। তাছাড়া হিন্দী উইকিপিডিয়া সেভাবে সামগ্রিকভাবে সুসংবদ্ধ বলে প্রতীয়মান হয় না। তাদের অধিকাংশ নিবন্ধ ইংরেজি উইকি থেকে দুর্বল অনুবাদ। এগুলো টহল যেখানে নিয়মিত হয় না সেখানে বানানের মত নিপুণ একটি ক্ষেত্রে কি সুচিন্তিত সিদ্ধান্ত নেওয়া হয়েছে? অন্যান্য ভারতীয় নিবন্ধ যা আমি পড়তে পারি যেমন অসমীয়া, বিষ্ণুপ্রিয়া মনিপুরী, সামান্য ওড়িয়া ও নেপালি তাতে এটুকু ধারণা হয়েছে তাদের তুলনায় বাংলা উইকি অনেকটাই সংঘবদ্ধ। তাই তাদের উপর নির্ভর করে সিদ্ধান্ত নেওয়ার অবকাশ দেখিনা। এমনটা হতে হলে তো কারিনা কাপুরকে বাংলাদেশেই করিনা কপুর লিখতে হয় কারণ এটা তাদের ভাষা, তাদের পদবী। তাদের আনন্দবাজার পত্রিকা নিশ্চয়ই দায়িত্ব নিয়ে এসব লিখে থাকেন। ফেরদৌস০২:২৩, ৩১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

চলচ্চিত্রে নগ্নতা

@ফেরদৌস ভাই, চলচ্চিত্রে নগ্নতা পাতাটিতে আন্তঃউইকি সংযোগ (অন্যান্য ভাষার উইকি লিঙ্ক) দেখাচ্ছেনা কেন? আমি আনতে পারছিনা। প্রতিভা মনির (আলাপ) ১৩:১৬, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

শ্রীলঙ্কীয় রন্ধনশৈলী

শ্রীলঙ্কীয় রন্ধনশৈলী নিবন্ধটি তে বর্তমানে ২৭৯ শব্দ আছে। ৩০০ শব্দ করুন। Che12Guevara (আলাপ) ১৭:৪৬, ৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। আমার এখানে ৩০৯ টি শব্দ দেখাচ্ছে। অবশ্যই নিবন্ধটি আমি বিস্তৃত করবো। ফেরদৌস১৭:৫১, ৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ইসরায়লী রন্ধনশৈলী

@ফেরদৌস ভাই, ইসরায়েলী রন্ধনশৈলী পাতাটিতে আন্তঃভাষা সংযোগ করুন, আমার আইপি ঠিকানা ইংরেজি উইকিতে অবরুদ্ধ বিধায় পারছিনা। আর আমি ইসরায়েলের বিরুদ্ধে নই। প্রতিভা মনির (আলাপ) ১৩:৪৭, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। করা হয়েছে। ফেরদৌস১৪:২২, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

New here

Hi, I'm new here.please welcome me. May you give some advice or suggestions about the use of wikipedia. I like wikipedia very much. Ruhulamin.rhr (আলাপ) ১৫:৪৬, ২৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Bhubaneswar Heritage Edit-a-thon Update

Hello,
Thanks for signing up as a participant of Bhubaneswar Heritage Edit-a-thon (2017). The edit-a-thon has ended on 20th November 2017, 25 Wikipedians from more than 15 languages have created around 180 articles during this edit-a-thon. Make sure you have reported your contribution on this page. Once you're done with it, Please put a YesY mark next to your username in the list by 10th December 2017. We will announce the winners of this edit-a-thon after this process.-- Sailesh Patnaik using MediaWiki message delivery (আলাপ) ১৭:৩০, ৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) You are getting this message because you have joined as a participant/ambassador. You can subscribe/unsubscribe here.

WAM Address Collection

Congratulations! You have more than 4 accepted articles in Wikipedia Asian Month! Please submit your postal mailing address via Google form or email me about that on erick@asianmonth.wiki before the end of Janauary, 2018. The Wikimedia Asian Month team only has access to this form, and we will only share your address with local affiliates to send postcards. All personal data will be destroyed immediately after postcards are sent. Please contact your local organizers if you have any question. We apologize for the delay in sending this form to you, this year we will make sure that you will receive your postcard from WAM. If you've not received a postcard from last year's WAM, Please let us know. All ambassadors will receive an electronic certificate from the team. Be sure to fill out your email if you are enlisted Ambassadors list.

Best, Erick Guan (talk)

WAM Address Collection - 1st reminder

Hi there. This is a reminder to fill the address collection. Sorry for the inconvenience if you did submit the form before. If you still wish to receive the postcard from Wikipedia Asian Month, please submit your postal mailing address via this Google form. This form is only accessed by WAM international team. All personal data will be destroyed immediately after postcards are sent. If you have problems in accessing the google form, you can use Email This User to send your address to my Email.

If you do not wish to share your personal information and do not want to receive the postcard, please let us know at WAM talk page so I will not keep sending reminders to you. Best, Sailesh Patnaik

Confusion in the previous message- WAM

Hello again, I believe the earlier message has created some confusion. If you have already submitted the details in the Google form, it has been accepted, you don't need to submit it again. The earlier reminder is for those who haven't yet submitted their Google form or if they any alternate way to provide their address. I apologize for creating the confusion. Thanks-Sailesh Patnaik

আপনি জানেন কি বিভাগে আপনাকে আমন্ত্রণ!

সুধী,
শভেচ্ছা গ্রহণ করুন। বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আপনি জানেন কি (আজাকি) বিভাগটি পুনরায় সক্রিয় করার জন্য কাজ করছি এবং পুরো প্রক্রিয়াকে আরও সহজীকরণ করেছি। এই বার্তাটি যারা বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত নিবন্ধ তৈরি করে থাকেন তাদের সবাইকে ‘আজাকিতে’ নিবন্ধ মনোনয়নে উৎসাহিত করার জন্য প্রদান করছি। আপনি প্রায়শই নতুন নিবন্ধ তৈরি করে থাকেন সুতরাং বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা সক্রিয় রাখতে আপনাকে আজাকিতে নিবন্ধ মনোনয়ন বা পর্যালোচনা করতে আমন্ত্রণ জানাচ্ছি। ধন্যবাদ এবং আপনার সম্পাদনা শুভ হোক :) -- নাহিদ সুলতান (আলাপ) রবিবার ১৮:৩৬, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ডিম পাহাড় নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৪ জানুয়ারি, ২০১৮ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৯, ২৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

কুইজিন বিশেষজ্ঞ পদক

...মনে করুন আপনাকে প্যারিসের কোন রেস্তোরায় আপনার ভারতীয় বন্ধু "হাঙ্গেরিয়ান গুলাশ" খেতে দিলেন। হয়ত আপনি ইয়োরোপে এসেছেন মাত্র কয়েকমাস হল--- নানা প্রকার যাবনিক খাদ্য খেয়ে আপনার পিত্তি (উভায়ার্থে) চটে আছে। তখন সেই "গুলাশ" দেখে আপনি উদ্ধাহু হয়ে নৃত্য করবেন। সেই রাত্রেই আপনি গিন্নিকে চিঠি লিখলেন , "বহুকাল পরে মাংসের ঝোল খেয়ে বিমলানন্দ উপভোগ করলুম।" কারন "হাঙ্গেরিয়ান গুলাশ" আর সাদা-মাটা মাংসের ঝোলে কোন তফাৎ নেই ।

আর আপনার বন্ধু যদি ন'সিকে গুনী হন এবং সেই গুলাসের সাথে খেতে দেন "ইতালিয়ান রিসোত্তো", তাহলে আপনাকে হাতি দিয়ে বেঁধেও সেই রেস্তরা থেকে বের করা যাবে না। ইয়োরোপের বাকি ক'টা দিন আপনি সেই রেস্তরাঁর টেবিল বেড়ালছানার মত আঁকড়ে ধরে পড়ে থাকতে চাইবেন। কারন বহুকাল যাবনিক আহারাদির পর মাংসের ঝোল আর রুটি মুখরোচক বটে, কিন্তু তার সঙ্গে কি পোলাও আর মাংসের ঝোলের তুলনা হয় ?ঘড়েল পাঠক নিশ্চয়ই এতক্ষণে ধরে ফেলেছেন যে, "ইতালিয়ান রিসোত্তো" মানে পোলাও , তবে ঠিক ভারতীয় পোলাও নয়। কোপ্তা-পোলাওয়ের কোপ্তাগুলোকে যদি ছোট্ট ছোট্ট করে পোলাওয়ে মিশিয়ে দেওয়া হয়, তবে তাই হবে রিসোত্তো...

কাইরোতে (কায়রো) খেলেন মিশরী রান্না। চাক্তি চাক্তি মাংস খেতে দিল, মধ্যিখানে ছ্যাঁদা। দাঁতের তলায় ক্যাঁচ ক্যাঁচ করে বটে, কিন্তু সোওয়াদ খাসা। খাচ্ছেন আর ভাবছেন বস্তুটা কি, কিন্তু কোন হদিস পাচ্ছেন না। হঠাৎ মনে পড়ে যাবে, খেয়েছি বটে আমজাদিয়ায় এই রকম ধারা জিনিস- শিক কাবাব তার নাম। তবে মসলা দেবার বেলায় কঞ্জুসী করেছে বলে ঠিক শিক কাবাবের সুখটা পেলেন না।এতক্ষণে আপনার শাস্ত্রাধিকার হল...-- পঞ্চ তন্ত্র; সৈয়দ মুজতবা আলী

আপনি বাংলা উইকিপিডিয়ায় খাদ্য সম্পর্কিত অনেক নিবন্ধকে সমৃদ্ধ করেছেন । রন্ধনশৈলী বিষয়শ্রেণীর প্রায় সবগুলো নিবন্ধই আপনার হাতে পূর্ণতা পেয়েছে। মুজতবা আলীর সাথে এ বিষয়ে আপনার মিল পেয়েছি। আপনিও একজন সত্যিকারের সমাঝদার। সে কারনে আপনাকে এই পদকটি দিলাম।

রসায়ন, ব্যক্তি, পাখিবিভিন্ন ভাষার উইকিপিডিয়া নিবন্ধগুলোতে আপনি উল্লেখযোগ্য রকম অবদান রেখেছেন। দেশ সম্পর্কিত অনেকগুলো প্রবেশদ্বার তৈরি করেছেন,"উইকিপ্রকল্প-রসায়নকে" সমৃদ্ধ করেছেন। বাংলা উইকিপিডিয়ার অবিন্যাস্ত বিষয়শ্রেণীগুলোকে সুবিন্যাস্ত করার যে প্রচেষ্টা আপনি নিয়েছিলেন এবং চালিয়ে যাচছেন তা সত্যিই প্রশংসনীয়। প্রমিত বানান ব্যাবহারের প্রতি আপনি যে যথেষ্ট গুরুত্ব দেন তা আমার নজরে এসেছে এবং "বট" ব্যবহার করে এই প্রচেষ্টাতে যুক্তও রয়েছেন।

আপনাকে এই পদক দিতে পেরে আমি গর্বিত বোধ করছি। আশা করি এই ধারা বজায় রাখবেন। --মহামতি মাসুম (আলাপ) ০৮:৫৭, ২৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

রন্ধনসম্পর্কিত কাজগুলোর প্রশংসা পেলে ভালই লাগে। তাছাড়া তুমি যেভাবে সামগ্রিক কর্মকান্ডে নজর রেখেছো তাতে নিজেরই অবাক লাগছে। মনে মনে বলছি এত কিছু আবার কবে করলাম। অসংখ্য ধন্যবাদ মহামতি মাসুম। শুভকামনা। ফেরদৌস১০:০০, ২৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

জালাল উদ্দিন পাতাটি কেন অপসারণ?

জালাল উদ্দিন পাতাটি কেন অপসারণ করা হয়েছে? ব্যবহারকারী:কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ (আলাপ) ১০:৩২, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ (ইউটিসি)

সুপ্রিয় উইকিপিডিয়ান, প্রতিটি নিবন্ধ অপসারণের সময়ে কারণ উল্লেখ করা হয়ে থাকে। জালাল উদ্দিন নিবন্ধ অপসারণের সময়ে আমি কারণ উল্লেখ করেছিলাম যে নিবন্ধের বিষয়বস্তুর গুরুত্ব সম্পর্কে বর্ণনা নেই। অর্থ্যাৎ উক্ত ব্যক্তি উইকিপিডিয়ার জন্যে উল্লেখযোগ্য নন। আপনি তার পরিচয় হিসেবে তথ্য প্রদান করেছেন তিনি একজন শিক্ষক, খতিব, অধ্যক্ষ, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড অব গভর্ণের সদস্য ছিলেন। এটা তার উল্লেখযোগ্যতা তুলে ধরে না। হোসাইনুর রশীদ আমি লক্ষ্য করে দেখেছি আপনার প্রণীত অধিকাংশ নিবন্ধ অপসারিত হয়েছে উল্লেখযোগ্যতা নেই বলে। ৩৯ টির মধ্যে ২৬ টি। প্রায় ৬৬.৭%। তারপরও বাংলা উইকির প্রতি আপনার ভালোবাসা আমাকে মুগ্ধ করেছে। আপনি যদি বাংলা উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিমালা টুকু পড়ে নিতেন তবে আপনার পরিশ্রম স্বার্থক হতো। আপনি যে বিষয় বা ক্ষেত্রে কাজ করতে আগ্রহী ঐ একই ক্ষেত্রে প্রচুর উল্লেখযোগ্য নিবন্ধ আছে করার জন্যে। ভালো থাকুন। বাংলা উইকির সাথে থাকুন।ফেরদৌস০০:৪০, ৬ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদ সহযোগিতা করার জন্য।আপনিও ভালো থাকুন। ব্যবহারকারী:কাজী মুহাম্মদ হোসাইনুর রশীদ (আলাপ) ১১:৩৩, ২০১৮ (ইউটিসি)

প্রতিযোগিতার খালি নিবন্ধ অপসারণ প্রসঙ্গে

ফেরদৌস ভাই, ব্যবহারকারী:MD FAISAL95 এর খালি পাতাগুলো আপনি অপসারণ করেছেন। যেহেতু প্রতিযোগিতার মধ্যে নতুন এসেছে তাই আমি সাধারণত যেটা করি, নিবন্ধ খালি তৈরি করলেও সাথে সাথে একইদিন অপসারণ করে দেই না (যদিও নিয়মে বলা আছে কিন্তু এটা যেহেতু একশনটা প্রশাসককেই নিতে হয় এবং তাই সাধারণত অভিজ্ঞ ব্যবহারকারী থাকেন তাই তিনি ছাড় দিতেই পারেন), প্রতিটি নিবন্ধ কমপক্ষে ৪/৫ দিন পর হলে তারপর অপসারণ করি এবং তবে এখানে গুরুত্বপূর্ণ হলো যে, ব্যবহারকারীকে কাস্টমাউজ বার্তা দিয়ে দেই আলাপ পাতায়। হাজার হোক, আমার প্রতিযোগিতা দিয়ে তাদের ডেকে এনে নিবন্ধ তৈরির কিছুক্ষণ অপসারণ যদি করে দেই কিছু না জানিয়ে সেটা নতুনদের জন্য বিভ্রান্তিকর। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:২২, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

ঠিক আছে। আমি এগুলো ফিরিয়ে আনছি। ফেরদৌস০২:২৯, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
না, না, আসলে ফিরিয়ে আনার প্রয়োজন নেই, অপসারণ যখন হয়েই গেছে। ব্যবহারকারীকে বুঝিয়ে বার্তা দিলেই চলবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৩৪, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি ইতোমধ্যে পুনরুদ্ধার করে ফেলেছি।ফেরদৌস০২:৪০, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

আপনার স্বাক্ষর

দয়া করে লক্ষ্য করুন যে আপনার স্বাক্ষর অপ্রচলিত <font> ট্যাগ ব্যবহার করছে, যা অপ্রচলিত HTML ট্যাগ লিন্ট ত্রুটি ঘটাচ্ছে।

আপনাকে আপনার স্বাক্ষরের কোড

[[User:Ferdous|— <font color="red">ফের</font><font color="green;">দৌস</font>]] •

থেকে

[[ব্যবহারকারী:Ferdous|— <span style="color:red">ফের</span><span style="color:green">দৌস</span>]] •

এ পরিবর্তন করতে উত্সাহিত করা হচ্ছে। --আফতাব (আলাপ) ১৯:৫৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

করা হয়েছে। ফেরদৌস০৫:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

আসল উইকিপদক
আমি নিবন্ধন করেছিলাম। কিন্তু আপনি তা রিমোভ করে দিছেন। আপনি রিমভ করতেই পারেন । কিন্তু ভাইয়া আমার একটু জানার দরকার ছিলো কিছু তথ্য । তারা দুজনি বাংলাদেশ এর জাতীয় পত্রিকার সাংবাদিক । এবং দুজনেরই লেখা বেশ কয়েকটি বই আছে। এবং যা নিয়ে বাংলাদেশের জাতীয় পত্রিকা গুলাতে নিউজ ও আছে। তারপর ও তাদের নিবন্ধনটি বাতিল করে কেন দেওয়া হলো ? আমাকে একটু সাহায্য করবেন প্লিজ। Mrniloy (আলাপ) ০৩:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
সুপ্রিয় নিলয় আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। উইকিতে কোন ব্যক্তি সম্পর্কে নিবন্ধ তৈরি করতে হলে তাকে অবশ্যই উল্লেখযোগ্য হতে হয়। লেখক কিংবা সাংবাদিক মাত্রেই বিশ্বকোষের জন্য উল্লেখযোগ্য নয়। তাহলে কি হবে তাদের উল্লেখযোগ্যতা? অন্ততপক্ষে তাদেরকে সাংবাদিকতা কিংবা সাহিত্যে উল্লেখযোগ্য কোন পুরষ্কার পেতে হবে। তাহলেই তারা বাংলা উইকির জন্য উল্লেখযোগ্য বলে বিবেচিত হতে পারবেন। আবারো ধন্যবাদ।ফেরদৌস০৫:৪৯, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
তাকে বর্ষসেরা পুরষ্কার প্রদান করেছে কোন প্রতিষ্ঠান বা সংগঠন সেটা জানতে হবে। ফেসবুকে উক্ত নামে আমি একটি মাত্র আইডি পেয়েছি যিনি কালেরকন্ঠের ওয়েব সংগঠক জাতীয় কিছু। আপনি উক্ত ব্যক্তি হলে ইনবক্স চেক করুন। আমাকে পেয়ে যাবেন। ☺। ধন্যবাদ। ফেরদৌস০৬:০০, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

ভাই আপনার ফেইসবুক আইডিটি দরকার ছিলো। SIFATUL NAYEM NILOY এই নামের ফেইসবুক আইডিটির একমাত্র মালিক আমি। আমাকে একটু নক দিলে খুশি হবো এবং উপকৃত হবো ।— 103.89.244.206 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনাকে আমি সেইদিনই মেসেজ করেছি ফেসবুকে। আপনি মেসেজ বক্সের রিকোয়েস্ট মেসেজে চেক করুন। ফেরদৌস১৩:৩৬, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)

পাঁচ ফোড়ন নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

পাঁচ ফোড়ন নিবন্ধটি উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য একটি ট্যাগ লাগানো হয়েছে। নিম্নলিখিত কারণে এটি করা হয়েছে:

পাঁচ ফোরন থেকে স্থানান্তরের স্বার্থে

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যেসকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:২৫, ১৯ জুন ২০১৮ (ইউটিসি)

মুছে ফেলে অনুৎসাহিত করা কি ঠিক?

তথ্যসূত্র গুলো কেন বিশ্বাস করা হয় না? বিশেষ করে ইউটিউব লিঙ্কগুলো বিভিন্ন চ্যানেলের প্রতিবেদনের আর্কাইভ । আর প্রতিটি পুরষ্কারপ্রাপ্তির প্রমাণ এবং সনদ আছে। তারপরও "মাসুম আকন্দ" কেন মুছে ফেলা হলো? প্রশাসক কেন শুধুমাত্র সমকালকে অগ্রাধিকার দিচ্ছে? এটা কি নবীন ব্যক্তিদের তাদের কাজে অনুৎসাহিত করেনা?

http://samakal.com/todays-print-edition/tp-teckline/article/1705292752/ডিজিটাল-সহকারী-জোনাকি

https://www.techjano.com/%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%ac%e0%a7%81%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d/


http://dailysunshine.com.bd/technology/news/59858


https://www.priyo.com/articles/ai-shopkeeper-shop-keeper-guni-moira-201804081257/

http://tangailbarta24.com/content/11521

https://m.youtube.com/watch?v=CYmCEeWcrIc

https://m.youtube.com/watch?v=7eJE_uWREAQ

https://m.youtube.com/watch?v=UMxKGyj64Uo Lollipopbd (আলাপ) ০৬:৫১, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিতে জীবিত ব্যক্তির উল্লেখযোগ্যতার মাপকাঠি রয়েছে সে অনুসারে মাসুম আখন্দ নিবন্ধটি উল্লেখযোগ্য না হওয়ায় মুছে ফেলা হয়েছে। তবে আপনি যদি যুক্তিসহ তার উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত করেন তবে যেকোনো মুহুর্তে নিবন্ধটি ফিরিয়ে আনা যাবে। তিনি একটি এপস তৈরি করেছেন এটা তাকে কিভাবে বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্যতা দেয় আমি বুঝতে পারছিনা । আরেকটি কথা, তথ্যসূত্র হিসেবে ফেসবুক, ইউটিউব, ভিকে ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমের লিংক গ্রহণযোগ্য নয়। ধন্যবাদ। ফেরদৌস০৭:৩৯, ৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)


পাতা অপসারণ কেন করেছেন?

কালরাইয়া নামের পাতাটি অপসারণ করার কারন কি? Mohsinbhuiyan78 (আলাপ) ১৪:২৫, ১৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার প্রণীত কালারাইয়া নিবন্ধটি দুইবার অপসারিত হয়েছে পরীক্ষামূলক পাতা হিসেবে। প্রথমবার আমি করি। দ্বিতীয়বার আশিক ভাই করেন। কালারাইয়া নিবন্ধে আপনি কোন তথ্য রাখেননি। সকল প্রকার পরীক্ষামূলক সম্পাদনা আপনি আপনার খেলাঘরে করতে পারেন। এরপর নিবন্ধটি সম্পূর্ণ হলে মূল নামস্থানে সরিয়ে আনা যাবে। ধন্যবাদ। ফেরদৌস০৩:৪৬, ১৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

যৌনভীতি পেজ

এটি কি বাংলা উইকিপিডিয়ায় যোগ করা যাবে ? -- রুহান (আলাপ) ২১:১১, ১২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

হ্যাঁ করা যাবে। ফেরদৌস০৬:১০, ১৪ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

ইদ মোবারক!

চিত্র:ইদ মোবারক.jpg
কি হবে ঐ বনের পশু খোদারে দিয়ে

কাম ক্রোধাদি মনের পশু জবেহ্ কর্ নিয়ে।
কোরবানী দে তোরা কোরবানী দে
--কাজী নজরুল ইসলাম
আপনার এবং আপনার পরিবারের মহান ত্যাগ মহান আল্লাহর দরবারে কবুল হোক এই কামনায়। সবাইকে ইদের অনেক অনেক শুভেচ্ছা। ইদ মোবারক --IqbalHossain (আলাপ) ১২:২৩, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

কপিরাইট লঙ্ঘণ অপসারণ

ফেরদৌস ভাই, আশা করি ভালো আছে। হাছিব ভাইয়ের তৈরিকৃত কপিরাইট লঙ্ঘণ হয়েছে এমন নিবন্ধ অপসারণের পর অনুগ্রহ করে উইকিপিডিয়া:আলোচনাসভা#কপিরাইট লঙ্ঘণ হিসেবে অপসারিত নিবন্ধসমূহ অংশে তালিকাভুক্ত করুন তাহলে ট্র্যাকিংয়ে সুবিধা হবে। — তানভির০৯:৪০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ তানভির ভাই। ভালো আছি। আপনি কেমন আছেন। তালিকাভুক্ত করে দেবো। ফেরদৌস০৯:৫০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Wikipedia Asian month 2018

Hi user Ferdous,

Sorry to write in English.

I would like you to take a initiative and organize a online edit-a-thon called the Wikipedia Asian Month on your wikipedia. Almost all the Indic language wikipedias have registered and we would love if Bangla Wikipedia also takes part in it. It's the 5th edition and already 35+ wikimedia projects have come forward and registered for it. If you are interested in hosting this event on Bangla Wikipedia please notify me with a ping or message on my talkpage. I will assist you with all the necessary help you need.

Thanking you,

--Tiven2240 (আলাপ) ০৪:৪৯, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি) (IST)(WAM international team)

@Tiven2240:, yes i am interested but when i checked meta page i saw two Bengali wikipedians enlisted their names there. ফেরদৌস০০:৩৫, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Oh I see that Bangla is already signed uped for WAM. That's great. --Tiven2240 (আলাপ) ০২:০২, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

You may also wish to consider using a Wizard to help you create articles. See the Article Wizard.

Thank you.

A tag has been placed on কালবৈশাখী, requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under the criteria for speedy deletion, because the page seems to be unambiguous advertising that only promotes a company, product, group, service or person and would need to be fundamentally rewritten in order to become an acceptable page. Please read the general criteria for speedy deletion, particularly item G11, as well as the guidelines on spam.

If you can indicate why the subject of this page is not blatant advertising, . Clicking that button will take you to the talk page where you will find a pre-formatted place for you to explain why you believe the page should not be deleted. You can also visit the page's talk page directly to give your reasons, but be aware that once tagged for speedy deletion, if the page meets the criterion, it may be deleted without delay. You are welcome to edit the page to fix this problem, but please do not remove the speedy deletion tag yourself. As well as removing promotional phrasing, it helps to add factual encyclopaedic information to the page, and add citations from independent reliable sources to ensure that the page will be verifiable. Feel free to leave a note on my talk page if you have any questions about this. মাসুম-আল-হাসান (আলাপ) ০৬:১৮, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ফেরদৌস ভাই, মাসুম ভাই স্প্যাম হিসেবে অপসারণ প্রস্তাব দিয়েছিলো, আমি টেমপ্লেট সড়িয়েছিলাম। পরে তিনি জানালেন বাংলাপিডিয়া থেকে হুবহু এটি কপি করেছেন। দয়া করে, সংশোধন করুন অথবা অপসারণ করুন যদি এই মহূর্তে সংশোধনের সময় না পন। পরে সময় পেলে রিস্টোর করে সংশোধন করিয়েন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪১, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ। একদিক থেকে সুবিধা হলো। হান্ড্রেড উইকি ডেজ কমপ্লিট করার সময়ে শেষের দিকে ব্যস্ত হওয়ায় আমি বাংলা পিডিয়া থেকে গোটা পাঁচেক কপি করেছিলাম। পরে রিরাইট করতে ভুলে গেছি। মনে করিয়ে দেওয়ার জন্যে অসংখ্য ধন্যবাদ। ফেরদৌস১১:১৫, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

একটি প্রসঙ্গ

ফেরদোউস ভাই, সিরিয়াতে ইসলাম নিবন্ধটি আমি এশীয় মাসের এডিথাটনের জন্যে শুরু করেছিলাম। আপনি কেন সম্পাদনা করলেন? আমি পরে সব ঠিক করে নিতাম। আমি শুধু অনুবাদ করে যাচ্ছিলাম। তথ্যসূত্র পরে যোগ করতাম। এখন কি আমার এই নিবন্ধ ওরা গৃহীত করবে? - রাফি (আলাপ) ১৯:৪৩, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আমি কিভাবে জানবো তুমি এশিয় মান্থের জন্য করছো। তুমি ৩০০ ওয়ার্ড লিখলে তো করার কথা। অর্গানাইজারের সংগে কথা বলে দেখো। আর একটি নিবন্ধ যে কেউই সম্পাদনা করতে পারে। ফেরদৌস১৯:৫১, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
ঠিক আছে। - রাফি (আলাপ) ১৯:৫৩, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

খাদ্যশালী পদক

আপনার জন্য খাদ্যশালী পদক!
আপনি বাংলা উইকিপিডিয়ায় খাদ্য নিয়ে অসম অবদান রেখেছেন। আপনাকে খাদ্যশালী পদক দেওয়া হল। "উইকিপিডিয়ার খাদ্যমন্ত্রী" পদক পেতে আরো অবদান রাখুন। 😊 আ হ ম সাকিব বার্তা ১৭:৩০, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী বট অধিকার

ফেরদৌস ভাই, হয়ত ভুলে গেছেন। গত ১ তারিখে আপনার একাউন্টে বট অধিকার দিয়েছিলেন কিন্তু সেটি আর আপনি বাদ দেননি। বট ব্যবহারকারী অধিকারটি শুধুমাত্র এক ধরণের অবিতর্কিত অনেকগুলো কাজ যাতে একসাথে করা যায় এবং সাম্প্রতিক পরিবর্তনে কোন ফ্লাডিং সৃষ্টি না হয় সে জন্য মাঝে মাঝে প্রয়োজন হয়। এবং কাজ শেষ হওয়ার সাথে সাথে এটা বাতিল করে দিতে হয় এবং অন্য ধরণের সাধারণ সম্পাদনা এটা থাকা অবস্থায় করা যায় না। ভবিষ্যতে এ ব্যাপারে খেয়াল রাখবেন দয়া করে। আর এখন যেহেতু সময় দিয়ে অধিকার দেয়া যায় সেহেতু, কোন একটি কাজ করতে যতক্ষণ লাগবে ততক্ষণ দিয়ে দিলে পরবর্তীতে ভুলে যাওয়ার সম্ভাবনা নেই। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৬, ১৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

দু:খিত, আমি সত্যিই ভুলে গেছিলাম। আমি সাধারণত তিন থেকে পাঁচ দিনের জন্যে ব্যবহারকারী বট অধিকার নিয়ে থাকি যেটা স্বয়ংক্রিয় ভাবে ফিরে আসে। বিষয়টি লক্ষ্য করার জন্যে ধন্যবাদ। ফেরদৌস১৮:২৫, ১৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বিশেষ দৃষ্টি আকর্ষণ

সুপ্রিয়! গত ফেব্রুয়ারিতে রাজীব হাসান অপসারণ প্রস্তাবনাতে আপনি মন্তব্য রেখেছিলেন। যাতে ঐকমত্যে পৌঁছা সম্ভব হয়নি। তাই, ২য় মনোনয়নে রাজীব হাসান নিবন্ধ অপসারণের আলোচনা শুরু করেছি। আপনার সুচিন্তিত মন্তব্য কাম্য! আ হ ম সাকিব বার্তা ১৯:০৩, ২৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

  • ২০১৯ সালের আলাপ

তথ্যসূত্র

আপনি সম্ভবত অবগত আছেন যে, ব্লগস্পট, ওয়ার্ডপ্রেসসহ অনেকগুলো অনির্ভরযোগ্য উৎস অপব্যবহার ছাঁকুনিতে রাখা হয়েছে। তবে এই অপব্যবহার ছাঁকুনিটি প্রশাসকদের জন্য কাজ করবে না। সুতরাং আপনি যখন কোন নিবন্ধে তালিকার কোন তথ্যসূত্র যুক্ত করবেন তখন সমস্যা হবে না। কিন্তু যখন প্রশাসক নয় এমন ব্যবহারকারী একই নিবন্ধে কাজ করতে যাবেন তখন তারা তথ্য যুক্ত করতে পারবেন না। সুতরাং একটু খেয়াল রাখবেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৪, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ব্লগস্পট, ওয়ার্ডপ্রেস প্লাটফর্মের ওয়েবসাইট মাত্রেই কি অনির্ভরযোগ্য?ফেরদৌস০০:৫৫, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
হ্যাঁ, বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া ব্লগীয় বা ইউজার কর্তৃক জেনারেট হয় কোন ধরণের ওভারসাইট ছাড়া এ রকম যেকোন সাইট অনির্ভরযোগ্য। এখন বিশেষ কিছু ক্ষেত্র ধরুন, গুগল নিবন্ধে বা গুগুলের প্রোডাক্ট সম্পর্কে গুগল তাদের ব্লগে ঘোষণা করে এরকমক্ষেত্রে সেটা তথ্যসূত্র হিসেবে গ্রহণযোগ্য, আবার ধরুন, সামহোয়্যার ইন ব্লগ সম্পর্কে যে নিবন্ধ আছে সে নিবন্ধে হয়ত ওই ব্লগের কিছু তথ্যসূত্রগ্রহণযোগ্য। এরকম বিশেষ কিছু ক্ষেত্র সেটা রয়েছে সেটা ক্ষেত্র দেখে গ্রহণযোগ্য হতে পারে। তবে মোটাদাগে বলা যায় ব্লগীয় সাইট সবই অগ্রহণযোগ্য। গুগল সম্পর্কিত যেকোন নিবন্ধ বা আরো বেশ কিছু নিবন্ধ যেগুলোতে ওই সাইটগুলো ব্যবহার হতে পারে অফিসিয়ালভাবে সেই নিবন্ধগুলো এই ছাঁকুনির আওতার বাইরে রাখা আছে। তাছাড়া এই ছাকুনি বা স্প্যাম ছকুনি বষয়ক একটি আলোচনা আলোচনাসভায় উন্মুক্ত আপনি যদি বিশেষ কোন মতামত দিতে চান সেক্ষেত্রে সেখানে রাখতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫২, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ জ্ঞাপন

আচ্ছালামুআলাইকুম। আমি ভালো আছি। আশাকরি আপনিও ভালো আছেন। উইকিপিডিয়াতে এই প্রথম আমি কোন বড় ভাইয়ের মন্তব্য পেলাম। খুশিতে বাক হারা হওয়ার মতো অবস্থা। আপনার পরামর্শই আমার পরিকল্পনা কিন্তু সময়, সুযোগ এবং তথ্য তিনটা একসাথে পাইতে কষ্ট হয়ে যায়। আমি নিজ থেকেই উইকিপিডিয়াতে যুক্ত হয়েছি। মোবাইলের মাধ্যমে সম্পাদনা এবং উইকি ট্যাগ সম্পর্কে জ্ঞানের সীমাবদ্ধতা সত্ত্বেও এগিয়ে যাওয়ার আগ্রহ আমার আছে। ∆ ক্যাম্পাসের ওখানে কিছু লিংক ছিল কিন্তু পুরনো ওয়েবসাইটের এবং অকেজো, ভাবলাম আপডেট করি।

∆ অনেক দিন পর একজন বড় ভাইকে পেয়ে আবেগে হয়তো অনেক কথা বলে ফেলেছি, ভুল ত্রুটির জন্য ক্ষমা চাইছি ∆ Tariquzzaman3 (আলাপ) ১১:১৫, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

চাঁদপুর টাইমস পাতা প্রসঙ্গে

ফেরদৌস ভাই, আশা করি ভালো আছেন। আপনার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির জন্যে ধন্যবাদ। চাঁদপুর টাইমস পাতাটি আমার তৈরি করা। এটি গ্রহণযোগ্য একটি সংবাদ সংস্থা ও অনলাইন সংবাদমাধ্যম। স্থানীয় ক্যাটাগরির সংবাদমাধ্যমে হিসেবে বাংলাদেশ সরকারের অনলাইন নীতিমালা অনুযায়ী তথ্য প্রযুক্তি অধিদপ্তর (পিআইডি) বিভাগ থেকে অনুমোদন প্রাপ্তি হয়ে প্রকাশিত হচ্ছে। স্থানীয় একাধিক ব্রডশিট পত্রিকায় সংবাদ সংস্থা হিসেবে এর সূত্রে সংবাদ প্রকাশ হয়ে থাকে। এর তথ্য উইকিতেও চাঁদপুর জেলা পাতায় রয়েছে। বিষয়টি পুনঃবিবেচনা করার অনুরোধ। --Md. Delwar Hossain (আলাপ) ১৬:০০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সুপ্রিয় Md. Delwar Hossain, আপনার বার্তার জন্যে ধন্যবাদ । আপনার প্রণীত চাঁদপুর টাইমস নিবন্ধটি মোট দুইবার অপসারিত হয়েছে। NahidSultan দ্ব্যর্থহীন বা বিজ্ঞাপন বা প্রচারণার জন্যে এবং আমি বিষয়বস্তুর গুরুত্ব সম্মন্ধে কোনো ব্যাখ্যা নেই কারণ দর্শিয়ে অপসারণ করি। আমাদের দুজনের ব্যাখ্যাই কিন্তু ঠিক আছে। প্রথমত আপনি নিবন্ধে উইকিশৈলী অনুসরণ করেননি। নিবন্ধের বর্ণনাভঙ্গি বিজ্ঞাপনী ধাঁচের। আপনি নিবন্ধটি যখন পূনরায় তৈরি করেন তখন নিবন্ধের তথ্য থেকে জানা যায়নি নিবন্ধটি কেন বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য। যেহেতু এটি একটি সংবাদ পোর্টাল তাই সংবাদপত্রের জন্যে প্রচলিত উল্লেখযোগ্যতা এটার জন্যে আরোপিত হবে বলে আমি মনে করি। আপনার নিবন্ধটি কি সংবাদপত্রের উল্লেখযোগ্যতায় উত্তীর্ণ হয়? তাহলেই শুধু নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ায় রাখা যাবে। ফেরদৌস০৫:৩২, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

মাননীয় প্রশাসক আলোচনা পাতায় উত্তর দেয়ার জন্যে ধন্যবাদ। আমি আপনার সাথে এ বিষয়ে একটি সমাধানের জায়গায় আসতে আগ্রহী। আমার প্রণীত নিবন্ধটি NahidSultan যখন প্রথমবার নিরসন হয়েছে। তখন উইকিতে আমি একেবারেই নতুন। নিবন্ধ যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করায় তাই হয়তো এটি রিমুভ করা হয়েছে। যেহেতু এটি একটি সংবাদ পোর্টাল তাই সংবাদপত্রের জন্যে প্রচলিত উল্লেখযোগ্যতা এটার জন্যে আরোপিত হবে বলে আপনি উইকি সূত্রে মনে করেন। এ উল্লেখযোগ্যতার অর্থ বা সঙ্গাটা জানতে আগ্রহী। তবে আমার করা নিবন্ধটি প্রশাসকদের ভাষায় ‘নিবন্ধের বর্ণনাভঙ্গি বিজ্ঞাপনী ধাঁচের’ হওয়ায় সংবাদপত্রের উল্লেখযোগ্যতায় উত্তীর্ণ না হলেও সংবাদপত্রটি সংবামাধ্যম হিসেবে গ্রহণযোগ্যতায় উত্তীর্ণ হয়। লেখার শেষে এ বিষয়ে একটি বহিঃসংযোগ দেখার অনুরোধ করবো। আমার নিবন্ধটি উল্লেখযোগ্যতায় আনতে আপনার সহযোগিতা কামনা করি। এ বিষয়ে যেসব ডকুমেন্ট ও তথ্যাদি সরবরাহের প্রয়োজন সেটি আপনাকে দিতে আগ্রহী। গুগল নিউজে চাঁদপুর টাইমস
সাংবাদিকতায় পিআইডি তালিকাভুক্ত কাজী জুয়েল — DelwarHossain (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@DelwarHossain: আপনি উল্লেখযোগ্যতার অর্থ বা সঙ্গা জানতে চাইলেন। সেটা এখানে পাবেন - Ahmad ১৩:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

কেন আমার লেখাটি ডিলিট করা হলো?

আমি ট্রিক ব্লগ বিডি নামক একটি পাতা সম্পাদনা করেছিলাম। কিন্তু এটা ডিলিট করে দেওয়া হয়েছে কেন? এই পাতায় আমি যা লিখেছি সবকিছু সত্য। তাহলে ডিলিট করা হলো কেন? Habibamki (আলাপ) ১৬:৪৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আপনার প্রশ্নের জন্যে ধন্যবাদ। ট্রিকবিডি একটি ওয়েবসাইট। নিবন্ধে প্রদত্ত তথ্য থেকে স্পষ্ট নয় ওয়েবসাইটটি কেন বিশ্বকোষের জন্য উল্লেখযোগ্য। কোন নিবন্ধে সত্য কথা লিখলেই রেখে দিতে হবে এমনটি নয়। নিবন্ধটিকে বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য হতেও হবে।ফেরদৌস১৬:৫১, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

পাতা ডিলিট করা হলো কেন?

আমি ট্রিক ব্লগ বিডি নামক একটি পাতা সম্পাদনা করেছিলাম। সব সঠিক তথ্য দেওয়ার পরেও পাতাটি ডিলিট করে দেওয়া হলো কেন? Habibamki (আলাপ) ১৬:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

wp:ওয়েব দেখুন। ফেরদৌস১১:২৯, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আপনার জন্যে একটি পদক

সিকি লাখ সম্পাদনা
প্রিয় ফেরদৌস ভাই, আপনার সিকি লাখ সম্পাদনা হয়েছে জেনে খুশি হলাম। আমি মনে করি শুধুমাত্র উইকি প্রশাসক হিসেবে নয়, নতুন উইকপিডিয়ানদের একজন ভালো বন্ধু হিসেবে সর্বদা উইকিপিডিয়া অবদান রাখা ও কাজের বিষয়ে উৎসাহ দিয়ে আসছেন। এছাড়া উইকির প্রতিটি গুরুত্বপূর্ণ পাঠ রপ্ত করতে

নতুনদের নিরলস সহায়তা করে যাচ্ছেন। আপনার এ উদার মনোভাবের জন্যে আপনাকে এ পদক দেয়া হলো। Delwar-দেলোয়ার ০২:২৫, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ দেলোয়ার। অনেক দিন পরে পদক পেলাম। ভালো লাগছে। সেই প্রথম প্রথম পদক পাওয়া দিনগুলোর অনুভূতির কথা মনে পড়ছে। নতুনদের হাত ধরে সমৃদ্ধ হোক প্রিয় উইকিপিডিয়া এই প্রত্যাশা।ফেরদৌস০৬:৩৬, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

বট ব্যবহার করা উচিত এই কাজে

ভাই এই সম্পাদনাগুলি বট দিয়ে করা উচিত (আপনি মিনিটে ৬টির বেশী সম্পাদনা করলে বট ব্যবহার করা উচিত)। বিশেষ করে বিষয়শ্রেণী:২০১৮ ফিফা বিশ্বকাপের খেলোয়াড় এ থাকা নিবন্ধগুলির ক্ষেত্রে। আপনি AWB-এর অনুসন্ধান-প্রতিস্থাপন ব্যবহার করে একসাথে করতে পারতেন। এখন এমন করেছেন তা এদিকও না সেদিকও না। আপনি আরো ৩ হাজার সম্পাদনা করলে এগুলি বিষয়শ্রেণী বাংলা করা শেষ হবে না। সবচেয়ে ভালো হত আপনি যদি AWB-এর অনুসন্ধান-প্রতিস্থাপন দিয়ে করে, তারপর হাতেকরে উক্ত নিবন্ধগুলির বাকী সব বিষয়শ্রেণী বাংলা করতেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৯, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

তারমধ্যে "বিষয়শ্রেণী:জাগিয়েল্লোনিয়া বিয়ালাইস্টক খেলোয়াড়" জাতীয় সব বিষয়শ্রেণীর অনুবাদ ভুল। খেলোয়াড়ের আগে একটা "ের" হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৬, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
১. বাংলা উইকিতে কেন awb এর ব্যবহারের জন্য বট ব্যবহার করার নীতিমালা করা হয়েছে সেটা আমার কাছে পরিষ্কার নয়। ইংরেজি উইকিতে অনুমতি প্রাপ্ত ব্যবহারকারীগণ হরহামেশাই awb ব্যবহার করে থাকেন বলে জানি। আর আমার ল্যাপটপ নষ্ট হয়ে যাওয়ায় আপাতত awb ব্যবহারের সুযোগ নাই। অনেকদিন পর ক্যাট টুলস দিয়ে কাজ করছিলাম। একটু বেশীই করে ফেলছি বোধহয় ছুটির অবকাশে। থামিয়ে দেয়ার জন্যে একরাশ ধন্যবাদ।
২. আমি বাংলা উইকিতে আগে থেকে বিদ্যমান কিছু বিষয়শ্রেণীর সাথে মিল রেখে এর ব্যবহার করি নাই যাতে একটি নির্দিষ্ট ফরম্যাট বজায় থাকে।
৩. আর আমরা বিষয়শ্রেণী ব্যাপারটার সঙ্গে পরিচিত তারা ভালো করেই জানি যে হাজার কাজ করা হলে বিষয়শ্রেণী কে কখনো সজ্জিত রাখা সম্ভব না। আজকে ঠিক করলে এক মাস পরে দেখা যাবে আবার এলেবেলে হয়ে আছে। তবুও ভালো লাগে বলে গোছাই।
৪. তুমিই ক্যাট টুলসের স্ক্রিপ্ট দিয়ে রেগুলার আইডি দিয়ে কাজ করা শিখিয়েছিলে এখন তুমি বলছো বট ইউজ করতে। তোমার কথা কি উপেক্ষা করার সাহস রাখি বলো। ধন্যবাদ।☺ ফেরদৌস১৫:২১, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
আপনি তালিকা দিয়ে আমাকে বলতে পারতেন। সরঞ্জাম ব্যবহারের সমস্যা নাই, তবে তা যখন কয়েক হাজারের সম্পাদনা হয় তখন বট ব্যবহার করা উচিত। এখানে ফুটবলের নিবন্ধগুলিতে সরঞ্জাম ব্যবহার না করে মানুয়ালি বা হাতে করে ঠিক করা দরকার ছিল। উদা: গেঙ্কি হারাগুচি দেখেন, আপনি ১২টা সম্পাদনা করেছেন তারপরেও এখনো ৩টা বাকী। এভাবে একটা একটা না করে সব একসাথে করা উচিত ছিল। আপনি এখন যেটা করতে পারেন সেটি হল বিষয়শ্রেণী:২০১৮ ফিফা বিশ্বকাপের খেলোয়াড় এ নিবন্ধে যেয়ে যেগুলি বাকী তা হাতে করে ঠিক করা। দাঁড়ান আমি তালিকা বানিয়ে কোন নিবন্ধে এখনো বাকী। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৭, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
তালিকা করেছি - ব্যবহারকারী:Ferdous/বিষয়শ্রেণী ঠিক করার জন্য নিবন্ধ। অন্তত পক্ষে একটি বিষয়শ্রেণী বাংলা করার হয়নি এমন নিবন্ধ রয়েছে এটিতে। আপনি মানুয়ালি/হাতে করে বাংলা করার শুরু করেন। আমিও করব নিচের দিক থেকে। অন্যথায় এই ৩ হাজার সম্পাদনা বৃথা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩২, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
তোমার দৃষ্টিতে বৃথা। আমার দৃষ্টিতে নয়। এখানেই আমাদের ভাবনার বৈচিত্র্য। ফেরদৌস০৩:৫১, ১২ জুন ২০১৯ (ইউটিসি)
ভাবনার বৈচিত্র্য থোন, উপরের তালিকার নিবন্ধে যে বিষয়শ্রেণীর অনুবাদ বাকী তা পারলে ঠিক করা শুরু করেন। যে কয়টা সম্ভব। আপনি আমি ভালো করেই জানি অন্যথায় এগুলি আরো কয়েক বছর এভাবে পড়ে থাকবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৩, ১৩ জুন ২০১৯ (ইউটিসি)
সুপ্রিয় Ferdous,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

হুসেইন মুহাম্মদ এরশাদ এবং জিয়াউর রহমান

@ফেরদৌস ভাই, হুসেইন মুহাম্মদ এরশাদ এবং জিয়াউর রহমান পাতাদুটির অমীমাংসিত পরিবর্তন মীমাংসিত করে দিন। পারভেজ সিরাজি ০৭:০৬, ৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। ০৭:৫৩, ৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

ফেয়ার ইউজ চিত্র ডিলিট

@ফেরদৌস ভাই, এই চিত্র এবং এই চিত্র কি ডিলিশোনের আওতায় পড়তে পারে? মহীন (প্রশাসক) ভাই আগেই ডিলিট ট্যাগ লাগিয়েছেন, এখন একটাতে আমি নিজের আপলোড করা চিত্রতে ডিলিট ট্যাগ লাগালাম। পারভেজ সিরাজি (আলাপ) ০৮:০৬, ৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

দ্বিতীয় চিত্রটি ইতোমধ্যে মুছে ফেলা হয়েছে। পারভেজ সিরাজি (আলাপ) ০৩:২৬, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই)

ব্যবহারকারী:Ferdous, জনাব ফেরদৌস, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই) অনুযায়ী সমকামিতা: একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান বই সম্পর্কিত নিবন্ধ উইকিতে রাখা কতটুকু যৌক্তিক, বইটি কোথাও কিনতেও পাওয়া যায়না, শুধু পিডিএফ পাওয়া যায়, তাছাড়া উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই) এটার পাঁচটি মানদণ্ডের একটিও বইটি পূরণ করতে পারেনি, বই সম্পর্কিত নিবন্ধটিতে শুধু লেখকের নিজের ব্লগের একটি তথ্যসূত্র দেয়া ছিলো, একটি বইয়ের জন্য একটি ব্লগের তথ্যসূত্র শুধু কেন থাকবে? (আইপি)

এটা মূলত একটি পুনঃর্নির্দেশ ছিলো এবং অপ্রয়োজনীীয়। মুছে ফেলা হয়েছে।ফেরদৌস১১:৪৬, ৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সাহায্য

@Ferdous: ভাই, কিভাবে নিবন্ধ এর নাম ইংরেজি থেকে বাংলায় স্থানান্তর করতে হয়,যদি বুজিয়ে বলতেন তাহলে কৃতার্থ হতাম।এফ আর শুভ (আলাপ) ১৩:০৯, ১৫ আগস্ট ২০১৯ (ইউটিসি) নিবন্ধটিতে যাওয়ার পরে আপনি উপরে ডান দিকে আরো বলে একটা অপশান দেখবেন। ওটাতে ক্লিক করলে স্থানান্তর পাবেন। স্থানান্তর ক্লিক করলে নতুন একটা পেজে নিয়ে যাবে। সেখানে পাতার ইংরেজি নামটা মুছে বাংলা নাম দিয়ে ওকে করুন। পূর্বে উক্ত নাম না থাকলে হয়ে যাবে। ফেরদৌস১১:৩৯, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

একটি চিত্র প্রসঙ্গে

@Ferdous: এই চিত্রটি উইকিপিডিয়াতে রাখাটা কিভাবে যৌক্তিক, চিত্রটি যে বই সম্পর্কিত সেটার কোনো নিবন্ধ নেই। চিত্রটি কি অপসারণ করা উচিৎ নয়? (চিত্রটি অভিজিৎ রায় পাতাতে ব্যবহার করা হচ্ছিলো) এইচ রনি (আলাপ) ১১:৫৬, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অপসারণ লগ দেওয়ার উপায়

আমি কিভাবে একটি পাতায় অপসারণ , সুরক্ষা স্থানান্তর লগ দিব যেমন আপনি একটি পাতায় দিয়েছেন তা উদাহরণ https://bn.m.wikipedia.org/wiki/ধাতব_ফসফাইন_জটিলসমূহ Skh sourav halder ০২:১৫, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

  • আমি ঠিক বুঝলাম না আপনি কি জানতে চাচ্ছেন একটি পাতায় কিভাবে অপসারণ প্রস্তাবনা দেওয়া হয়? নাকি জানতে চাচ্ছেন কিভাবে একটি পাতা অপসারণ করা হয় কিংবা পাতাটিতে সুরক্ষা দেওয়া হয়? ফেরদৌস১৭:০৭, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

একটি চিত্র প্রসঙ্গে

@Ferdous: এই চিত্রটি উইকিপিডিয়াতে রাখাটা কিভাবে যৌক্তিক, চিত্রটি যে বই সম্পর্কিত সেটার কোনো নিবন্ধ নেই। চিত্রটি কি অপসারণ করা উচিৎ নয়? (চিত্রটি অভিজিৎ রায় পাতাতে ব্যবহার করা হচ্ছিলো) , চিত্রটি এখনো ডিলিট করা হয়নি। চিত্রটি ডিলিট করার অনুরোধ করছি। ইমরান মহবুব (আলাপ) ০৫:৩৪, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আপনার ইমেইল এসেছে!

হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন! উইকিপিডিয়া বিষয় সম্পর্কিত।
০৪:৩৮, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

আপনাকে ধন্যবাদ আমার আলাপ করতে হয় তথ্য করার জন্য Skh sourav halder (আলাপ) ০৪:৩৮, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Skh sourav halder ধন্যবাদ। Ferdous (আলাপ) ০৬:১৩, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনার মতে এটি নিবন্ধিত ব্যবহারকারী পাতা? — Ahmad ০৬:০৭, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

পাতাটি অপসারণ করা হয়েছে।Ferdous (আলাপ) ০৬:১৬, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Community Insights Survey

RMaung (WMF) ১৪:৩৩, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ফরিদপুর পুনর্নিদেশ

নতুন করে একটি নিবন্ধ তৈরি করতে ফরিদপুর পুনর্নিদেশ পাতাটি অপসারণের অনুরোধ করছি।কায়সার আহমাদ (আলাপ) ০৫:৪০, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ইতোমধ্যে করা হয়েছে। ধন্যবাদ।ফেরদৌস০৮:০৪, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Reminder: Community Insights Survey

RMaung (WMF) ১৫:০৯, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

"বদরুল হূদা পাবলিক লাইব্রেরী"নিবন্ধন অপসারণ প্রসঙ্গে

আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহ, আশা করি ভাল আছেন।আমরা কিছু বন্ধু মিলে আমাদের গ্রামে একটি পাঠাগার স্থাপন করেছি ২০১৩ সালের দিকে।তার কার্যক্রম এখন বাড়ানোর চেষ্টা করছি আমরা।তো এজন্যেই আমি নিবন্ধনটি লিখেছিলাম।আমি এইখানে নতুন,জানি না সঠিক নিয়মে কিভাবে লিখতে হয়।আপনি যদি পরামর্শ দিয়ে একটু উপকার করতেন অনেক কৃতজ্ঞ হবো!!বা আপনার এমন কোণ টিউটোরিয়াল সাইট যেখানে সহজে শিখতে পারব? ধন্যবাদ। Abusalehmusa5 (আলাপ) ১০:০৫, ২৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

সুপ্রিয় উইকিপিডিয়ান আবু সালেহ মুসা , আপনাদের এই মহৎ উদ্যোগের জন্যে শুভকামনা। আপনাদের গ্রন্থাগারের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। বাংলা উইকিপিডিয়ায় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিবন্ধ তৈরির ক্ষেত্রে উল্লেখযোগ্যতা নীতিমালা অনুসরণ করা হয়। আপনাদের প্রতিষ্ঠানটি উল্লেখযোগ্যতার মাপকাঠি পূরণ করেনা। তাই মুছে দেওয়ার জন্যে দুঃখিত। আর নিবন্ধের বিষয়বস্তুর সরাসরি সম্পৃক্ত ব্যক্তিদের নিবন্ধটি তৈরি করতে নিরুৎসাহিত করা হয়। আপনি বাংলা উইকিপিডিয়ায় অন্য বিষয় নিয়ে কাজ করুন। আমরা হাতে ধরে শেখাবো কিভাবে একটি নিবন্ধ তৈরি হয়। আপনি কি আগ্রহী? ফেরদৌস১৪:০৬, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি চিত্র প্রসঙ্গে

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@Ferdous:, এই চিত্রটি কি মুছে ফেলা উচিৎ? এটাতে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে; একটি ব্যক্তির জন্য একাধিক যথার্থ ব্যবহার চিত্র রাখা কতটুকু যৌক্তিক, ব্যক্তিটির আরো একটি যথার্থ ব্যবহার চিত্র মুছে ফেলা হয়েছে; ব্যক্তিটির শুধু একটি চিত্র থাকাই কি যথেষ্ট নয়? সামির খান (আলাপ) ০৫:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

একটি চিত্রের ব্যাপারে কিছু বলতে চাচ্ছিলাম; আপনার মতামতও আশা করছি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@Ferdous:, এই চিত্রটি অ-উন্মুক্ত কিন্তু এটির যথাযথ বিবরণ রয়েছে; হুমায়ুন আজাদ পাতাটিতে এরূপ আরো একটি ষাটের দশকের অ-উন্মুক্ত চিত্র ছিলো (আজাদের বিশ্ববিদ্যালয়ের জীবনের বন্ধু-বান্ধবীদের সঙ্গে চিত্র), ঐ চিত্রটি মুছে ফেলা হয়েছে অজ্ঞাত কারণে; এখন এই চিত্রটিকে কি রাখা হবে নাকি এটিকেও আগেরটির মত মুছে ফেলা হবে এই ব্যাপারে আপনার মত জানতে চাই; আপনি চাইলে চিত্রটির অপসারণ ট্যাগ মুছে দিতে পারেন। Rukman Gul (আলাপ) ১৫:১৩, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Reminder: Community Insights Survey

RMaung (WMF) ১৯:০১, ৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনাকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করা হয়েছে

সুপ্রিয় Ferdous,

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য ধন্যবাদস্বরূপ উইকিপিডিয়া টি-শার্টের প্রস্তাবনা পাতায় আপনাকে টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করেছি। ধন্যবাদ।

আপনার উইকিযাত্রা শুভ ও আনন্দময় হোক এই কামনায় -— Wiki Ruhan (আলাপ), বৃহস্পতিবার ১২:৫১, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আমরা আপনার কাছ থেকে শুনতে চাই

প্রিয় ব্যবহারকারী:Ferdous/সংগ্রহশালা ১,

ভাষা দলটি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় এবং অন্যান্য সম্প্রদায়ের বৃদ্ধিতে সহায়তার জন্য অনুবাদ ব্যবহারের বিষয়টি বিস্তৃত করার জন্য একটি নতুন উদ্যোগ শুরু করছে। আপনার প্রতিক্রিয়া আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যেহেতু আপনি বিষয়বস্তু অনুবাদ সরঞ্জামটি দিয়ে বেশ কয়েকটি নিবন্ধ অনুবাদ করেছেন। (bn:উইকিপিডিয়া:আলোচনাসভা#বাংলা_উইকিপিডিয়ার_জন্য_অনুবাদ_সমর্থন_উন্নত_করা) দয়া করে আপনি আপনার স্থানীয় সম্প্রদায়ের আলোচনায় অথবা মিডিয়াউইকি প্রকল্পের আলাপ পাতার আলোচনায় অংশগ্রহণ করুন এবং আপনার মতামত প্রদান করুন। ভাষা দলের পক্ষ থেকে, আপনাকে ধন্যবাদ! Elitre (WMF) ১৩:১১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Moreae নিবন্ধের অপসারণ

প্রিয় ফেরদৌস ভাই, আশা করি ভালো আছেন । পরীক্ষা সংক্রান্ত কারণে আমি আমার ফোন আলমারিস্থ করে মায়ের ফোন ব্যবহার করে মাঝে মাঝে উইকিতে অবদান রাখার চেষ্টা করছি। গতকাল আমি ভুলে প্রধান নাম স্থানে একটি নিবন্ধ তৈরী করেছিলাম যা মূলত টেমপ্লেট:শ্রেণিবিন্যাসবিদ্যা/Moaeae হবে। অপসারণ যুক্তিযুক্ত ছিল। কিন্তু আমার মনে হয় যদি আপনি একটু দয়া করে সেটি (পুনর্নির্দেশ ব্যতীত) টেমপ্লেট:শ্রেণিবিন্যাসবিদ্যা/Moreae এ স্থানান্তর করতেন তবে আরেকটু ভাল হত‌। তাছাড়া আরেকটি কথা - আমি যদি বটের মাধ্যমে ইংরেজি উইকি থেকে এ ধরনের উপাত্তগুলো বাংলায় স্থানান্তর করি তাহলে কি বটের অপব্যবহার হবে? জানতে খুবই আগ্রহ বোধ করছি। অসংখ্য ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৬:০২, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সুপ্রিয় নকীব, নামস্থান স্থানান্তর করা যেতো। কিন্তু পুরো পাতাটি ইংরেজি ভাষায় থাকায় প্রয়োজন মনে করিনি। দ্বিতীয়ত ব্যুরোক্র্যাট ভাইয়ের কাছ থেকে তুমি যদি এই ব্যাপারে বট ব্যাবহারের অনুমতি প্রাপ্ত হয়ে থাকো তবে ব্যাপারটি অপব্যবহার হবে না। ধন্যবাদ।ফেরদৌস১০:৫১, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ভাইয়ের কাছ থেকে তুমি যদি এই ব্যাপারে বট ব্যাবহারের 'অনুমতিপ্রাপ্ত' হয়ে থাকো তবে ব্যাপারটি অপব্যবহার হবে। - ব্যাপারটা বুঝিনিনকীব সরকার বলুন... ১১:৪২, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
হবেনা হবে। ফেরদৌস১৭:৪৪, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বিশেষ:অব্যবহৃত চিত্র

@Ferdous: , বিশেষ:অব্যবহৃত চিত্রতে থাকা চিত্রগুলো অপসারণ করুন। করিম খন্দকার (আলাপ) ০৬:৩৫, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@করিম খন্দকার:, বিশাল খান? কেমন আছেন?ফেরদৌস০৬:৪১, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি নিবন্ধ এবং বেশ কয়েকটি ফাইল

@Ferdous:, বিশেষ:অব্যবহৃত চিত্র এবং ফকির সাহেব নিবন্ধ অপসারণ করুন। করিম খন্দকার (আলাপ) ০৬:৪২, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@Ferdous:, ভাই আমি বিশাল, হ্যাঁ, বিশালের সকপাপেট, আমাকে ব্লক করার আগে কাজগুলো করুন অনুগ্রহ করে, আমার সকপাপেট (আমি নিজেই) কিছু অপ্রয়োজেনীয় চিত্র আপলোড করেছিলাম। করিম খন্দকার (আলাপ) ০৬:৫১, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

চিত্র অপসারণ এবং চ৬ (সৎ ব্যবহারের যৌক্তিকতা)

@Suvray:, এই চিত্রটি অপসারণ করা উচিৎ কারণ চিত্রটিতে সৎ ব্যবহারের যৌক্তিকতা নেই। আমি নিজেই সকপাপেট হিসেবে চিত্রটি আপলোড করেছিলাম এবং পরে অপসারণের জন্য উদ্যোগ নিয়েছিলাম (স৭) কিন্তু আমার ঐ এ্যাকাউন্ট ব্লক করে দেওয়ার কারণে চিত্রটি মোছা হয়নি। হাসান নাজমুল খান (আলাপ) ০৫:৩২, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

বিশাল খানের সকপাপেট

@Ferdous:, এই চিত্রটি বিশাল খানের একটি সকপাপেট (বাঁধাপ্রাপ্ত) তৈরি করেছে, এটি স৫ অনুযায়ী অপসারণ করা উচিৎ, তাছাড়া এটি পূর্বে একজন প্রশাসক (জয়ন্তনাথ) অপসারণ করেছিলেন তাই স৪ অনুযায়ীও অপসারণের আওতায় পড়ে। হাসান নাজমুল খান (আলাপ) ০৬:০১, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

মুজিববর্ষ পাতা

পাতাটি রাখতে পারেন। ধীরে ধীরে সমৃদ্ধ করা যাবে । সাকিব জামাল (আলাপ) ১৭:৫৩, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনি পাতাটি আপনার খেলাঘরে সম্পূর্ণ করুন। অতঃপর মূল নামস্থানে আনা যাবে।ফেরদৌস১৭:৫৮, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

পুনঃ

পুনঃ উদ্ধার এর জন্য অনুরোধ করা হচ্ছে। "Towfiq" ১৬:২১, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অপসারণ করা নিবন্ধ ফিরে পাওয়ার জন্য আবেদন

স্তূপ পর্বত, ব্যারন দ্বীপ, ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টার, কর্ডস সেতু... অপসারণ করা এই নিবন্ধ ফিরে পাওয়ার জন্য আবেদন রাখছি। নিবন্ধগুলি আমি লিখতে চাই। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:২৬, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

কাজী জহিরুল ইসলাম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

কাজী জহিরুল ইসলাম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কাজী জহিরুল ইসলাম পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~মহীন (আলাপ) ০৬:৫৯, ৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

কপিরাইট লঙ্ঘন

ফেরদৌস ভাই, খুব সম্ভবত এর পূর্বেও আপনার বেশ কিছু নিবন্ধে কপিরাইট লঙ্ঘন নিয়ে আপনার সাথে আলাপ হয়েছিলো। এতোদিন পরে এসেও আপনি সেই লঙ্ঘন করছেন। আমরা প্রশাসকরা যদি এভাবে নিয়মিত কপিরাইট লঙ্ঘন করি তাহলে নতুনদেরকে বলে বুঝানোতো কষ্টকর হয়ে যায়। এমনিতে নিবন্ধ টহল দেওয়ার লোক কম আমাদের তার উপর একজন প্রশাসকের নিবন্ধও যদি টহল দিতে হয় এই কপিরাইটের মত গুরুত্বপূর্ণ ইস্যুতে তাহলে সেটি কষ্টকর। ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি জাদুঘর, শেরে বাংলা স্মৃতি জাদুঘর, মীর মোশাররফ হোসেন স্মৃতিকেন্দ্র আবুল বরকত স্মৃতি জাদুঘর, বিক্রমপুর জাদুঘরবাগেরহাট জাদুঘর নিবন্ধগুলো অত্যাধিক মাত্রায় বা হুবহু কপি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৬, ১২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ। আমি সময় পেলেই পূর্বের ভুল গুলো শুধরে নেওয়ার চেষ্টা করি। এটা কারো পর্যবেক্ষণে ধরা পড়ে কিনা জানিনা। তবে এই নিবন্ধগুলো আমি সম্প্রতি করেছি বলে মনে হয় না। ১৮ এর শেষ কি ১৯ এর প্রথম দিকে করেছিলাম। তাই ২০২০ এ এসে এতোদিন পরে এসেও আপনি সেই লঙ্ঘন করছেন কেমন যেন লাগলো। যাই হোক আমি সময় করে সব গুলো পুনর্লিখন করবো। আর যদি এখনই সমাধান চাও সেক্ষেত্রে মুছে ফেলতে হবে। ফেরদৌস১৭:৩৪, ১২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
যেগুলো দিয়েছি এগুলো জানুয়ারিতে করা গত বছরের। আমি এজন্য যে কথাটা বোল্ড করেছেন সেটা বলেছি কারণ এই নিবন্ধগুলো ২০১৯ সালে করা কিন্তু ২০১৮ সালের ১১ অক্টোবর কালবৈশাখী নিবন্ধ অপসার ট্যাগ যুক্ত করার সময়ও আপনার আলাপ পাতায় কপিরাইট বিষয়ে আলাপ করলাম। তারপরও আপনি উপরেরগুলো তৈরি করেছেন কপি করে। এর আগে সেই ২০১৪ সালে অন্য একজন ব্যবহারকারী আপনার সাথে কপিরাইট নিয়ে আলোচনা করেছেন দেখলাম আলাপ পাতায়। এরমধ্যে আপনি আপনি প্রশাসক হয়েছেন অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। এমনকি কপিরাইট নিয়ে বিভিন্ন সময় আপনিও কথা বলেছেন (উদাহরণস্বরুপ হাছিব ভাইর কপিরাইটেরও ঘটনার সময়ও ওখানে সাহায্য করেছেন। তারপরও আপনি নিজেই করছেন। আপনার কেমন লাগলো বললেন কিন্তু বিশ্বাস করুন তারচেয়ে বেশি খারাপ আমারই লাগছে যে, একজন প্রপ্রশাসক বা অভিজ্ঞ ব্যবহারকারীর সাথে কেন কপিরাইট নিয়ে বলতে হবে। আপনি পুনর্লিখন করুন ভালো কথা কিন্তু প্রথমেই যদি নিবন্ধ তৈরির সময় কপি না করেন তাহলে কিন্তু ঝামেলাটা থাকে না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৯, ১২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

একটা একীভূতকরণ (Merging) অনুরোধ

@Ferdous: বিষয়শ্রেণী:উড়তে অক্ষম পাখি এবং বিষয়শ্রেণী:উড্ডয়ন ক্ষমতাহীন পাখি এই দুটোর একটা থাকলেই হয়। --- কুউপুলক (আলাপ) ০২:২৮, ৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

করা হয়েছে। ধন্যবাদ।ফেরদৌস০০:৫১, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আসিম রিয়াজ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

আসিম রিয়াজ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আসিম রিয়াজ পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১১:১৪, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উপপাতার নাম পরিবর্তন

@Ferdous: @ফেরদৌস ভাই একটা ব্যাপারে জানার ছিল, উপপাতার নাম পরিবর্তন করবো কি ভাবে? আপনি যেমন এই পাতাটির নাম পরিবর্তন করে (ব্যবহারকারী:Ferdous/আলাপ) থেকে "ফেরদৌসের আলাপন" নামে পরিবর্তন করেছেন। একটু জানাবেন প্লিজ। শেখহাসানআলাপ... ১৩:০৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Shekh Mahmudul Hasan:, আমার আলাপ পাতায় উত্তর দিয়েছি। —ইয়াহিয়াবলুন... ১৮:৫০, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@YahyA: জাযাকাল্লাহ শেখহাসানআলাপন.. ১৯:১৫, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

অপসারণ

Friend unit নামক আমার একটি পাতা বাতিল করা হয়েছে, ওটা করতে কি কি করা লাগে আমি জানি না আমি এখানে নতুন Istekhar.rifad (আলাপ) ০৭:৫১, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় আপনার আগ্রহের জন্যে ধন্যবাদ। আপনি বিশ্বকোষে যে নিবন্ধটি তৈরি করতে চাচ্ছেন তা বিশ্ব্বকোষের জন্যে উল্লেখযোগ্য নয়। এটি আপনাদের নিজস্ব একটি প্রতিষ্ঠান যার ব্যাপক কোন পরিচিতি নাই। তাই এই নিবন্ধটি আপনি তৈরি করতে পারবেন না। তবে আপনি যদি বাংলা উইকিতে অবদান রাখতে আগ্রহী হয়ে থাকেন তবে কাজ করার মতো বিবিধ বিষয় আছে। ধন্যবাদ। ফেরদৌস০৭:৫৩, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

আপনার কুসকুস নিবন্ধটির ভালো নিবন্ধ মনোনয়ন!

আপনার কুসকুস নিবন্ধটি আপনি ভালো নিবন্ধ হিসাবে মনোনয়ন করেছেন। অভিনন্দন! এটি পর্যালোচনাধীন রয়েছে। নিবন্ধটি ভালো নিবন্ধের মানদণ্ডের কাছাকাছি অবস্থায় রয়েছে, কিন্তু কিছু ছোটখাট পরিবর্তন বা স্পষ্টকরণের প্রয়োজনীতা রয়েছে। যদি তা ৭ দিনের মধ্যে ঠিক করা হয়, তবে নিবন্ধটি উত্তীর্ণ হবে, অন্যথায় এটি অনুত্তীর্ণ ঘোষিত হবে। আলাপ:কুসকুস অংশে দেখুন নিবন্ধটির কোন বিষয়গুলোর দিকে নজর দিতে হবে। ওয়াকিম (আলাপ) ০৫:২০, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পের অনুস্মারক

সুধী,
বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি ইতিমধ্যে কয়রা উপজেলা নিবন্ধটি সমৃদ্ধ করতে চেয়েছেন, যা নির্দিষ্ট তারিখে শেষ হবার কথা থাকলেও সেটি সম্পূর্ণ করেননি। আপনাকে কয়রা উপজেলা নিবন্ধটি যত দ্রুত সম্ভব সম্পূর্ণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। এই প্রকল্পে যোগদান করায় আপনাকে ধন্যবাদ। -- জনি (আলাপ), শনিবার ১৩:২৯, ২৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)

দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ

প্রিয়, ফেরদৌস ভাই, বিশেষ:অবদান/Kabir ul karim এর অবদান দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাচ্ছি। ইতোমধ্যে আলাপ পাতায় ও ওনার আইপি ঠিকানায় একাধিক বার্তা দিয়েছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:২৪, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

সে আজকেই যোগ দিয়েছে। নতুনেরা ভুল সম্পাদনা করে থাকে। সে আলাপ পাতার বার্তার ব্যাপারে কিছু সম্ভবত বুঝতে পারছেনা। এই মুহুর্তে তাকে বার্তা দেওয়াও অর্থহীন। আবার এভাবে ছাড় দিলে সে একেরপর এক ধ্বংসপ্রবণ সম্পাদনা করে যাবে। তাকে সাময়িক সময়ের জন্যে আটকে দিচ্ছি যাতে সে কৌতুহলী হয়ে জানার চেষ্টা করে কি হলো! তবে আমরা সব সময়ই চাই নতুনেরা কাজ শিখুক এবং মুগ্ধ করার মতো চমৎকার সব অবদান রাখুক। ফেরদৌস১০:৩২, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
হ্যা ভাই, আমি উক্ত ব্যবহারকারীকে অসীম মেয়াদে বাধা দিতে বলছি না। ৩/৭ দিন মেয়াদে বাধা দেওয়া যেতে পারে। উক্ত ব্যবহারকারী আজকে যোগ দিলেও আইপি ঠিকানা থেকে একই সম্পাদনা বেশ কয়েকদিন ধরে করতেছে৷ আমিও চাই নতুনরা সুযোগ পাক। যাই হোক আপনাকে ধন্যবাদ। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:৩৭, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
তাকে তিন দিনের জন্যে ব্লক করা হলো। এর পরেও যদি সে ধ্বংসপ্রবণতা চালিয়ে যায় তবে অবশ্যই তাকে স্থায়ীভাবে বাধা দেয়া হবে। আইপি থেকে কোন প্রকার ধ্বংসপ্রবণতা চালাচ্ছে কিনা এটা আপনার নজরে এলে জানাবেন কষ্ট করে। ধন্যবাদ।ফেরদৌস১০:৪০, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

একটি অনুরোধ

@Ferdous: ভাই আমার ব্যবহারকারী পাতা মুছে ফেলার অনুরোধ। পাশাপাশি আমার ব্যবহারকারী পাতার সাথে পুনঃনির্দেশিত দুটি পাতা Shekh Mahmudul Hasanশেখ মাহমুদ পাতা দুটি সম্পুর্ন সুরক্ষিত করে দিবেন, এবং Shekh Mahmudul Hasan এর সকল উপপাতাগুলো মুছে দিন। ধন্যবাদান্তে~SHEKH (বার্তা) ০৯:০৮, ৬ মে ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে ফেরদৌস১৪:৪২, ১০ মে ২০২০ (ইউটিসি)

অনুরোধ

ভাইয়া আমার কমেন্স এ আপলোড করা ছবি অপসারণ করুন। আমি কোথাও আমার ব্যক্তিগত তথ্য রাখতে চাই না।— Hiro Sheikh (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

দুঃখিত। কমন্সের কোন ছবি মুছে ফেলতে হলে কমন্সের প্রশাসকের দারস্থ হতে হবে। তবে কমন্সে আপনি আপনার ছবিতে অপসারণ প্রস্তাবনা দিতে পারেন। কেউ না কেউ তাহলে অপসারণ করে দেবে।ফেরদৌস১৪:৩৬, ১০ মে ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি চিজবার্গার!

@Ferdous:, @ফেরদৌস ভাই, আমি বিশাল খান, আপনি কেমন আছেন? আপনার জন্য এই চীজ বার্গার! ফেমিন টি. (আলাপ) ০৯:১৭, ১২ মে ২০২০ (ইউটিসি)
আলহামদুলিল্লাহ ভালো আছি। ভালো আছেন নিশ্চয়ই। রমজানের এই দুপুরে চীজ বার্গার উপহারের জন্যে ধন্যবাদ।

আচ্ছা বিশাল খান উইকির প্রতি আপনার এই যে টান, ধৈর্য, আগ্রহ এগুলোকে কি পজিটিভলি ব্যবহার করে আমরা বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে অবদান রাখতে পারিনা? ফেরদৌস০৯:২১, ১২ মে ২০২০ (ইউটিসি)

অনুরোধ

আমি লক্ষ্য করলাম আপনি বাংলা উইকিতে প্রশাসক আশা করি আমাকে সাহায্য করবেন।ইন্দ্রাণী দত্ত নাম পরিবর্তন করে ইন্দ্রানী দত্ত করে দিন।আর আমি বৈশ্বিক ভাবে আইপি রহিত করন দল পেয়েছি কিছু ক্ষণ আগে আফতাবুজ্জামান প্রশাসক আমাকে গতকাল রাতে শুধু বাংলা উইকিতে এই অধিকার দিয়েছিলেন ১সপ্তাহের জন্য আর বলেছিলেন অবদান রাখা শুরু করলে অসীম সময়ের জন্য দিবেন তো আমি এখন আপনার কাছে অনুরোধ করছি আমাকে এটি অসীম সময়ের জন্য করার।আমি এখন থেকে উইকিতে সক্রিয় ভাবে কাজ করতে চাই।আশা করি আমার অনুরোধ রাখবেন ধন্যবাদইয়াছিন আলী (আলাপ) ০৭:১০, ১৩ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধ নতুন নামে স্থানান্তর করা হয়েছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:১৩, ১৩ মে ২০২০ (ইউটিসি)
আপনি বলছেন গতকালকেই আপনাকে সাতদিনের জন্যে বাধামুক্ত করা হয়েছে৷ আরো কিছুদিন কাজ করুন। আপনার আইপি বাধা তুলে নেয়া হবে। ফেরদৌস১৩:৪৯, ১৩ মে ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে কুসকুস নিবন্ধটির মনোনয়ন!!!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত কুসকুস নিবন্ধটি অনুত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি কেন অনুত্তীর্ণ হয়েছে সেই মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:কুসকুস দেখুন। যদি বা কখনো এই বিষয়গুলো ঠিক করা হয়, আপনি পুনরায় নিবন্ধটির জন্য একটি নতুন মনোনয়ন জমা দিতে পারেন। ধন্যবাদ। নকীব বট (আলাপ) ১২:০১, ১৭ মে ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

বাংলা উইকি রমজান পদক
এই রমজানে এক বা একাধিক ইসলাম সম্পর্কিত নিবন্ধ তৈরির জন্য আমার পক্ষ থেকে এই বাংলা উইকি রমজান পদক, ভবিষ্যতে এরকম আরো অনেক নিবন্ধ তৈরি করবেন; এই আশা ব্যক্ত করে---- এফ আর শুভ(বার্তা দিন) ১৮:৪৬, ১৭ মে ২০২০ (ইউটিসি)

Re-creation of deleted article

Hi, Ferdous. My apologies for writing in English, but I don't know Bengali. I thought you might like to know that the article জামিয়াতু ওমর ফারুক (রাঃ) মাদ্রাসা which you have twice deleted has been created again. JBW (আলাপ) ১৯:৫০, ২১ মে ২০২০ (ইউটিসি)

Hi JBW, action taken. thanks for your concern. ফেরদৌস২২:২৯, ২১ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধ মুছে ফেলার জন্য অনুরোধ

ভাই, শায়খা সালামা মসজিদ নিবন্ধটি বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ দিয়ে কাজ করতে গিয়ে ভুল করে আগেই প্রকাশ হয়ে গেছে। দয়া করে নিবন্ধ মুছে ফেলুন। আমি আবার নতুন করে করবো। তন্ময় (আলাপ) ০৪:২৯, ২৩ মে ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে ফেরদৌস০৫:০৭, ২৩ মে ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারক

প্রিয় ফেরদৌস ভাই, আপনাকে জানাই পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা৷ আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি। ঈদ মোবারক ~ নাহিয়ান আলাপ ১৪:০৯, ২৪ মে ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। ইদ মোবারক।ফেরদৌস১৪:১৬, ২৪ মে ২০২০ (ইউটিসি)

বটের বাধা

আমার মনে হচ্ছে ব্যবহারকারী:ShahBot কে বাধা প্রদান সঠিক হয়নি। বট মূল অ্যাকাউন্টে বাইরে কোথাও সম্পাদনা করেনি, যা নীতিমালায় গ্রহণযোগ্য। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫১, ২৬ মে ২০২০ (ইউটিসি)

আমি মূলত সতর্কতার জন্যে করেছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে আমি অনেকদিন থেকে জানি। সে নির্দিষ্ট স্থানে বট ফ্লাগশিপের জন্যে আবেদন করুক। তখন অবশ্যই খুলে দেয়া যাবে।ফেরদৌস০৩:৫১, ২৭ মে ২০২০ (ইউটিসি)
বট পতাকা পাক বা না পাক, কি সতর্কতার জন্য বাধা দেয়া হয়েছে তা বুঝতে পারিনি? আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৫, ২৭ মে ২০২০ (ইউটিসি)
আর কোন ব্যবহারকারীর বট একাউন্ট হলে আমি বাঁধা দিতাম না। ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘিত হবে বলে আমি কিছু বিষয় সামনে আনতে পারছিনা। তবে আমি একাধিকবার সামাজিক মাধ্যমে তার কাছ থেকে অপরিপক্ব ব্যবহার পেয়েছি যা আমাকে তার প্রতি আস্থাহীন করে তুলেছে। সেজন্যেই আমি সতর্কতা বশত তার আইডিটিকে বাঁধা দেই। যাতে কোন প্রকার ভুল না করে বসে আইডিটি। আমার জানা ছিলো না যে আপনি ব্যাপারটি দেখছেন। আমি বাঁধা তুলে নিচ্ছি।ফেরদৌস১৫:০৮, ২৭ মে ২০২০ (ইউটিসি)

Deletion

Can you please delete শায়খ সৈয়দ হাসান আল আজহারী? Thank you--ValeJappo (আলাপ) ১৬:৫২, ২৮ মে ২০২০ (ইউটিসি)

প্রসঙ্গ: ব্যবহারকারী পাতা সুরক্ষা

আমার ব্যবহারকারী পাতাটি বর্তমানে সুরক্ষিত রয়েছে, আমি আমার ব্য. পাতাটি সম্পাদনা করবো, তাই কিছুক্ষণের জন্য সুরক্ষাটি তুলে দিন। পরবর্তীতে সুরক্ষার জন্য আপনাকে আবার জানিয়ে দেব। ~ নাহিয়ান আলাপ ০৫:০১, ২৯ মে ২০২০ (ইউটিসি)

এখন সুরক্ষিত করে দিন। ~ নাহিয়ান আলাপ ০৫:২০, ২৯ মে ২০২০ (ইউটিসি)

পুনর্নির্দেশ

সবার আলাপ পাতায় আমার দেওয়া বার্তায় স্বাক্ষরে Nahian~bnwiki যুক্ত রয়েছে, নাম পরিবর্তনের পর যা বর্তমানে অপসারিত। তাই ব্যবহারকারী:Nahian~bnwiki ও ব্যবহারকারী আলাপ:Nahian~bnwiki থেকে :Nahian এ পুনর্নির্দেশ করে দিন। ~ নাহিয়ান আলাপ ১৫:২১, ৩১ মে ২০২০ (ইউটিসি)

জুন 2020

https://w.wiki/Shw পাতাটি পুনরুদ্ধার করে দিন, পাতাটি ভুলবশত অপসারণ করা হয়েছে। ~ নাহিয়ান আলাপ ১১:১৪, ৩ জুন ২০২০ (ইউটিসি)

@Nahian:  করা হয়েছেফেরদৌস১১:২১, ৩ জুন ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী:রক্তসংবহনতন্ত্র মুছে ফেলা প্রসঙ্গে

ভাই, "রক্তসংবহনতন্ত্র" শব্দটির প্রচলন আছে। আমি পাঠ্যপুস্তককে সূত্র ধরে ও দুই শব্দে রেখেছি, কিন্তু অন্যটির প্রচলন যে নেই তা নয়। তাই এসংক্রান্ত অপসারিত বিষয়শ্রেণীগুলো ফিরিয়ে আনার অনুরোধ। — তানভির২১:৫২, ৯ জুন ২০২০ (ইউটিসি)

ভাই করা হয়েছে। ফেরদৌস২৩:৩৪, ৯ জুন ২০২০ (ইউটিসি)

টেমপ্লেটের অনুরোধ

ভাই, en:Template:Mosques in Russiaen:Template:Mosques in Turkey বাংলা উইকিতে নিয়ে আসার অনুরোধ করছি। ~ তন্ময় (আলাপ) ১৭:৫৭, ১৫ জুন ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে। দেখুন টেমপ্লেট:তুরস্কের মসজিদ, টেমপ্লেট:রাশিয়ার মসজিদফেরদৌস১৯:২৯, ১৫ জুন ২০২০ (ইউটিসি)
ভাই, en:Template:Mosques in Thailanden:Template:Mosques in the United States বাংলা উইকিতে নিয়ে আসার অনুরোধ করছি। ~ তন্ময় (আলাপ) ০৪:৩৭, ১৬ জুন ২০২০ (ইউটিসি)
দেখুনঃ টেমপ্লেট:থাইল্যান্ডের মসজিদ এবং টেমপ্লেট:যুক্তরাষ্ট্রের মসজিদ ফেরদৌস০৬:৩৪, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
@Ferdous: অনেক অনেক ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ১০:৫৪, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

পুনর্নির্দেশ পাতা অপসারণ

@Ferdous: ভাই, সিকিম রাজ্য পাতাটিকে সিকিম নিবন্ধে পুনর্নির্দেশিত করা আছে। কিন্তু আমি en:Kingdom of Sikkim পাতাটি অনুবাদ করতে চাই। তাই সিকিম রাজ্য পাতাটি অপসারণ করে দিন।  ধন্যবাদ। ~ ♦MS_Sakib♦ (কিছু বলবেন?) ১৭:২৯, ২০ জুন ২০২০ (ইউটিসি)

@MS Sakib: সাদমান, সিকিম রাজ্য পাতাটি তোমার একটি উপপাতা হিসাবে স্থানান্তর করে দেব আমি? যদি ফেরদৌস ভাই এখন সক্রিয় না থাকেন এবং তুমি যদি এখনি কাজ শুরু করতে চাও তাই বললাম। অনুবাদ টুল যদি ব্যবহার করতে চাও, উপপাতাতেও করতে পারবে। কাজ শেষ হলে মূল পাতায় আবার স্থানান্তর করে দিতে পারব। ~ নাহিয়ান আলাপ ১৭:৩৮, ২০ জুন ২০২০ (ইউটিসি)
তোমার উপপাতায় স্থানান্তর করলে "সিকিম রাজ্য" পাতাটি অপসারিত হয়ে যাবে। ~ নাহিয়ান আলাপ ১৭:৪০, ২০ জুন ২০২০ (ইউটিসি)
@Nahian: ধন্যবাদ। তবে প্রয়োজন নেই। আমার কোন তাড়াহুড়ো নেই। অপসারণ করা হলেই কাজ শুরু করব। ~ ♦MS_Sakib♦ (কিছু বলবেন?) ০২:৫২, ২১ জুন ২০২০ (ইউটিসি)
@MS Sakib:, করা হয়েছে। আমি একটু দেরি করে ফেলেছি। দুঃখিত। নিবন্ধটি দ্রুত করা চাই। ফেরদৌস০৯:৩৯, ২১ জুন ২০২০ (ইউটিসি)

মুন্সী_সিরাজুল_হক_নিবন্ধের_দ্রুত_অপসারণ_প্রস্তাবনা

আসসালামু আলাইকুম, Ferdous ভাই আশা করি আপনি ভালো আছেন। আমি আমার সম্মানিত শিক্ষক মুন্সী সিরাজুল হক এর উপর তার জীবনলিপি তৈরি করেছিলাম। এটি আমার প্রথম কাজ ছিল। এটি অপসারণ করা হয়েছে। দয়া করে যদি এটি কেন অপসারণ করা হয়েছে তা জানাতেন এবং এটি ফিরে পেতে কি করনীয় তা বলতেন তাহলে অনেক উপকৃত হতাম। Md.nazmul5 (আলাপ) ১৩:৫৩, ১০ জুলাই ২০২০ (ইউটিসি) নাজমুল হাসান

ওয়ালাইকুম আসসালাম। বাংলা উইকিপিডিয়ায় কোন বিষয় সম্পর্কে লিখতে হলে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা থাকতে হয়। উল্লেখযোগ্যতার নীতিমালা এবং নিবন্ধে প্রদত্ত তথ্য অনুযায়ী উক্ত ব্যক্তি উল্লেখযোগ্য নয়। দ্বিতীয়ত নিবন্ধের ভাষা নিরপেক্ষ ছিলো না। বিজ্ঞাপনধর্মী ছিলো। নিবন্ধটি ফিরিয়ে আনার কোন কারণ দেখছি না। আপনি নিবন্ধটির উল্লেখযোগ্যতা প্রমাণ করতে পারলে নিবন্ধটি ফিরিয়ে আনা যেতে পারে। তবে সেক্ষেত্রে নিবন্ধটি সংশোধনের প্রয়োজন হবে। ধন্যবাদ।ফেরদৌস০৬:০৯, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারক

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই। ~ তন্ময় (আলাপ) ০৬:১৩, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ এবং ঈদ মোবারক। ফেরদৌস১৫:৪৫, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)