ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

"ঢোল" নিবন্ধ সংশ্লিষ্ট চিত্রটি "ঢাক"-এর[সম্পাদনা]

মনে হচ্ছে ছবিটি ঢোল-এর নয়, বরং ঢাক-এর। Faizul Latif Chowdhury (talk) ০২:২৮, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

ছবির জন্য অনুরোধ ফলকের ভাষা[সম্পাদনা]

"যথার্থ" শব্দের পরিবর্তে "যথাযথ" শব্দটির ব্যবহার উপযুক্ত হবে। Faizul Latif Chowdhury (talk) ১৩:১২, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। "যথাযথ" না ব্যবহার করে "উপযুক্ত" ব্যবহার করলাম।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৩৮, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

জর্জ ওয়ালেস[সম্পাদনা]

জর্জ ওয়ালেস (চলচ্চিত্র) নিবন্ধটি আর খালি নেই। — তানভির আলাপ অবদান ১৪:০৬, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

একচেটিয়া পুঁজি[সম্পাদনা]

এই শির:নামের নতুন নিবন্ধটি দেখা যেতে পারে। সংক্ষিপ্ত নিবন্ধ ; কিন্তু সঙ্গার্থটি ভুল, যদিবা একটি তথ্যসূত্র দেয়া আছে। যা লেখা হয়েছে তা কার্টেল-এর ক্ষেত্রে প্রযোজ্য। একচেটিয়া কারবার শির:নামে যে নিবন্ধটির ছায়াসূত্র আছে লিখিত হলে তাতে একচেটিয়া পুঁজি নামে একটি অনুচ্ছেদ থাকতে পারে। আপাতত: ভুল সঙ্গার্থ সম্বলিত নতুন নিবন্ধটি সর্ব্বাংশে অবলোপনযোগ্য।Faizul Latif Chowdhury (talk) ০১:৩৭, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

ট্রান্সলেট উইকি[সম্পাদনা]

বেলায়েত ভাই, ট্রান্স উইকি থেকে অনুবাদগুলো এখনো বাংলা উইকিপিডিয়ায় প্রযুক্ত হয় নি। একটু দেখবেন, সমস্যাটা কোথায়, দীর্ঘসূত্রীতার কারণটা কি? — তানভির আলাপ অবদান ০৯:৩২, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

এখনও কোথাওই হয়নি। তবে অনুবাদ হয়ে গেছে, অন্যান্য ভাষার অনুবাদ যখন প্রয়োগ হবে ঠিক তখনই বাংলা ভাষার অনুবাদও প্রয়োগ হবে। ধৈর্য্য রাখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৪১, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

এলজিবিটি[সম্পাদনা]

বেলায়েত ভাই, বিষয়শ্রেণী আলোচনা:এলজিবিটি ব্যক্তিত্ব টা একটু দেখুন। — তানভির আলাপ অবদান ১৩:১৫, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

কৃতজ্ঞতা[সম্পাদনা]

ভাইরে, মাইলি সাইরাস নিয়ে বিশাল কাজ করতেছেন। খুঁইজা খুঁইজা এভাবে ভুল বাইর করার মতো বিরক্তিকর কাজ আর নাই। আপনার মাথায় ফুলচন্দনসহ পৃথিবীর যতো ফুল আছে সব ভেঙে পড়ুন; কিন্তু ফুল গাছ আর ডাল-পালা যেনো না পড়ে। :) ব্যক্তিগতভাবে আপনাকে উইকিখুঁজনেওয়ালা উপাধিতে ভূষিত করলাম। অসংখ্য কৃতজ্ঞতা, আবারো। — তানভির আলাপ অবদান ১৫:৫৫, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

আপনিও একটি অনুচ্ছেদ নিয়ে ঝাপিয়ে পড়ুন। সবাই মিলে করলে শ্রম সময় দুটোই কম লাগবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৬, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)
জানেন-ই তো আমি জোলি নিয়ে কী ফাপড়ে আছি। কোনোদিকে তাকানোর ফুসরত পাই না এমন অবস্থা। তবে, মাইলি সাইরাসের কয়েকটা দিক ভালো লাগছে। ব্যক্তিগত জীবন আর বিতর্ক অংশটা আমার জন্য রাইখেন। — তানভির আলাপ অবদান ১৬:৩০, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

আমার আলাপ পাতায় রাখা মন্তব্য[সম্পাদনা]

আপনি এখনও মানসিকভাবে ম্যাচিউর হন নি। বড় হতে সময় লাগবে। অবশ্য একটা পর্যায়ের পর এটা আর সম্ভব হয় না। যাই হোক, আপনি যখন উইকিতে এসেই পড়েছেন, আপনাকে সেভাবেই হ্যান্ডেল করতে হবে, কী আর করা। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৫৬, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

"অফ যাওয়া"-র প্রশ্নই ওঠে না। আমার ব্যাপারে আপনার মন্তব্য ঔদ্ধত্যপূর্ণ এবং সীমা ছাড়ানো। আপনার শিক্ষা, পরিপক্কতা, রুচি, যুক্তি বোঝার ক্ষমতা, এবং ভাল যুক্তি মেনে নেবার ক্ষমতা সবকিছুতেই ঘাটতি আছে। আপনি ঠিকমত দুই লাইন শুদ্ধ বাংলাও লিখতে জানেন না। নিজের বোকামি ও সীমাবদ্ধতা সম্বন্ধে যে লোক সচেতন নয়, সে ধরনের লোকের সাথে কথা বলা ও ডিল করাটাও এক ধরনের বোকামি, এবং আমি সেটা বহু ধৈর্য ধরে অনবরত করে যাচ্ছি। আপনি উইকিতে আছেন, আমিও উইকিতে আছি, তাই আপনাকে হ্যান্ডেল করতে হচ্ছে। আপনার বহু সীমাবদ্ধতা স্বত্ত্বেও উইকির জন্য অনেক করেছেন, এজন্য আপনি অনেক ধন্যবাদ পাবার যোগ্য। কিন্ত সেটা আপনার বাজে আচরণ ও সীমাবদ্ধতার কোন সমাধান নয়। যা-ই হোক, আপনাকে নিয়ে উইকিতে সময় নষ্ট করার আর কোন ইচ্ছা নেই। আপনি হয় লাইনে আসবেন, নইলে আসবেন না। এ প্রসঙ্গে আর অযথা কথা বাড়ানোর দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:০৩, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)


":)" ইমোটিকন ব্যবহার করার অর্থ কী? আমার মনে হয় না এটা কোন মজার ব্যাপার। আমার কন্ট্রোল ঠিকই আছে। আমার ব্যাপারে তোমার আচরণ পরিবর্তন করো। লাইনে আসো। বয়স কম, এখনও ম্যাচিউর হওনি। এতোবার বুঝিয়ে বলার পরেও অযথা বাজে তর্ক করার স্বভাব তোমার যাচ্ছে না। আমার দেয়া কথা ও যুক্তি অন্য সব লোক বুঝলেও তোমার বুঝতে দেরী হয়, একটু বেশি ঘাড় ত্যারামি করো। এসব করে লাভ নেই। বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণের ব্যাপারে বহুদিন ধরে কাজ হয়ে আসছে। তুমি সেই আলোচনাতে মাঝেমাঝে অংশও নিয়েছো। এ-সংক্রান্ত ব্যাপারে যে নীতিমালা হয়েছে, বেশির ভাগ ব্যাবহারকারী তার গুরুত্ব বুঝতে পেরেছেন এবং সেগুলিকে সমর্থন দিয়েছেন। এখন এসব ব্যাপারে আকাশ থেকে পড়ার কোন মানেই হয় না। এ ব্যাপারে কোন কথা থাকলে ঐ নীতি পাতায় আলোচনা করতে তোমার কোনই বাধা থাকার কথা না। কিন্তু এসব ব্যাপারে তুমি কিছুই জানো না ভাব দেখিয়ে আজেবাজে ট্যাগ লাগানো অর্থহীন। আমার সাথে পায়ে পাড়া লাগিয়ে ঝগড়া লাগিয়ে কোন লাভ নেই। -অর্ণব (আলাপ | অবদান) ১৬:১৬, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)

বিষয়টা কী?Faizul Latif Chowdhury (talk) ১৬:১৫, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)
বিষয়টা হল অর্ণব ভাইয়ের সাথে তর্ক করলে, তাকে আক্রমণ করলে নিজের প্রোফাইল একটু সমৃদ্ধ হবে। এর বেশি কিছু না। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:১৬, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)

তাজউদ্দীন আহমদ[সম্পাদনা]

এই শিরোনামের নিবন্ধটির পদপ্রান্তে একটি তথ্যছক রয়েছে যেখানে মশিউর রহমান যাদু মিয়াকে প্রধানমন্ত্রী হিসাবে দেখানো আছে। তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমসানের মন্ত্রীসভার একজন "সিনিয়র মন্ত্রী ছিলেন, প্রধান মন্ত্রী ছিলেন না। সংশোধনের অনুরোধ। Faizul Latif Chowdhury (talk) ১৬:০৪, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

আন্তর্জাতিক ফৌজদারি আদালত/ আন্তর্জাতিক অপরাধী আদালত[সম্পাদনা]

আন্তর্জাতিক ফৌজদারী আদালত নামের পাতা খোলার পর দেখলাম আন্তর্জাতিক অপরাধী আদালত শিরোনামে একটি পাতা আছে। আইনের ক্ষেত্রে অপরাধী আদালতের চেয়ে ফৌজদারী আদালত অনুবাদটি যুক্তিযুক্ত। বিষয়টির ব্যাপারে আপনার মতামত প্রয়োজন। — Annilkhan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

জরুরী বিজ্ঞপ্তি[সম্পাদনা]

বেলায়েত ভাই, আগামী কাল থেকে আমার সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হচ্ছে। প্রতি সপ্তাহে রবি আর বৃহস্পতিবার পরীক্ষা। এভাবে ১২ নভেম্বর শেষ। উইকিতে এখন সম্ভবত আসতে পারবো না ঠিকভাবে। আপনি কোনো দরকারে আমার আলাপ পাতায় বার্তা রেখে যাইয়েন। আজাকি'র মনোনয় আমি দিয়ে যাচ্ছি বেশ কয়েকটা। আপনি দেখে ঠিক করে নিয়েন। এভাবে দু-সপ্তাহেরটাই দিয়ে যাবো আশা রাখছি। সমস্যায় আপনি খুঁজে দিয়েন, তবুও যেনো আজাকি আপডেট হয়—এটাই অনুরোধ। আর সামনের মাসের নির্বাচিত ছবির টেমপ্লেটগুলো তৈরি করে আমার আলাপ পাতায় বার্তা রাইখেন, আমি একেবারে সবগুলোর ক্যাপশন টেমপ্লেট তৈরি করে দিয়ে যাবো একসময়। আর মাইলি সাইরাস আমারটা আমি করে দেবো আশা ইনশাল্লাহ, তবে একটু সময় লাগবে। এই সময়ে যা অবদান রাখবো, মনে হচ্ছে সবই জোলি সংক্রান্তই হবে। যা হোক, কোনো পরামর্শে সরাসরি আমার আলাপ পাতায় জানাইয়েন। হয়তো মাঝে একবার ঢুকলাম সেটাও আলাপ পাতায়, মেসেজ না পেলে তো দরকারটা বুঝবো না, তাই। আর মিটআপে দেখা হওয়ার ব্যাপারে এখনো আশাবাদী। কঠিন দোয়া করেন। কাল অ্যাকাউন্টিং পরীক্ষা.... কিছুই পারি না! — তানভির আলাপ অবদান ০৮:৪০, ২৮ অক্টোবর ২০০৯ (UTC)

স্টাব/অসম্পূর্ণ[সম্পাদনা]

আমরা আসলে ইংরেজী স্টাবকেই অসম্পূর্ণ হিসেবে ব্যবহার করি এবং স্বীকৃত। বাংলা উইকিপিডিয়াতে অসম্পূর্ণ ফলকই ইংরেজির স্টাব ফলক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩২, ২৯ অক্টোবর ২০০৯ (UTC)

উইকিপিডিয়ার রীতিটি ব্যাখ্যা করার জন্য ধন্যবাদ। স্টাব এর চমৎকার বাংলা হতে পারে "তথ্যপুচ্ছ"। তবে তথ্যপুচ্ছ আর অসম্পূর্ণ এক জিনিস তো নয়। ১০ হাজার কিলোবাইট দীর্ঘ নিবন্ধও অসম্পূর্ণ হতে পারে। যেমন আমি "হজ্জ" নিয়ে লিখছি। এটি সম্পূর্ণ করতে আরো ১৫-২০ হাজার কিলোবাইট প্রয়োজন হবে। তার পূর্ব পর্যন্ত এটিতে "অসম্পূর্ণ" ফলক ব্যবহার না করে উপায় নেই। "তথ্যপুচ্ছ" এমন সব নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য যেগুলো মাত্র শুরু করা হয়েছে, সামান্য তথ্য আছে, যেটাকে "নিবন্ধ" বলা অসঙ্গত বিধায় "তথ্যপুচ্ছ" ফলকটি ব্যবহার্য হতে পারে। এই আর কী। Faizul Latif Chowdhury (talk) ১৭:১৫, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি কারেন্ট হুকস[সম্পাদনা]

বেলায়েত ভাই, আজাকি হুকের এবারের প্রথম ভুক্তির রাজীব গান্ধী হত্যাকাণ্ড ওটা বোল্ড করা হয় নাই। ওটা বোল্ড হওয়ার কথা ছিলো। একটু ঠিক নেওয়ার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৪:৪৮, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

কোয়ান্টাম হল অবস্থা[সম্পাদনা]

বেলায়েত ভাই, কোয়ান্টাম হল অবস্থা লেখাটিকে উৎস বিহীন হিসেবে চিহ্নিত করে ছিলাম। আপনি তা বাতিল করেছেন। উৎস বা তথ্যসূত্র ছাড়া উইকিপিডিয়ায় লেখা গৃহীত হয় কিনা, জানানোর অনুরাধ রইল।ইফতেখার (talk) ০৫:২৩, ১ নভেম্বর ২০০৯ (UTC)

কিছু প্রশ্ন[সম্পাদনা]

আপনার পরামর্শ ও অনুরোধের জন্য ধন্যবাদ। “উইকিপিডিয়ায় তথ্যসূত্র ছাড়া তথ্য যোগ করা যায়। আমরা বিশ্বাস করতে চাই, ব্যবহারকারী তার কর্তব্যবোধ থেকে উইকিপিডিয়াকে ভালবেসে সততার সাথে এখানে অবদান রাখবেন এবং তথ্য যোগ করবেন এবং ধরে নিবো তারা সঠিক এবং সত্য তথ্য যোগ করছেন।” এ ব্যাখ্যাটি চমৎকার।

  • ইংরেজী উইকিপিডিয়াতে সূত্র ছাড়া কোন আর্টিক্যাল গৃহীত হয় না বলেই এত দিন জেনে এসেছি। নবীন উইকিপিডিয়ান হিসেবে তাই আমার প্রশ্ন:
  • ১)বাংলা উইকিতে ভিন্নতা কেন?
  • ২)আর যদি অনুদিত হয়, তাহলে তার সূত্র উল্লেখ করতে সমস্যা কোথায়?

যেমন: নীল অপসরণ, আর্টিক্যালটি, যিনি রচনা করলেন, তিনি কোথা হতে লেখাটি অনুবাদ করলেন, সংগ্রহ করলেন, নিশ্চিত তিনি এ ব্যাখ্যাটির আবিষ্কারকও নন? তথ্যসূত্র ছাড়া কোনভাবেই এ রকম একটি সংজ্ঞা বা ব্যাখ্যা থাকতে পারে কি? আমি তথ্যসূত্র চেয়েছিলাম, তা দেখলাম বাতিল করা হয়েছে কেন? আমি আশা করেছিলাম, কেউ হয়তো এটা দেখে তথ্যসূত্র (বাংলা বা ইংরেজী) সংযোজন করবেন।

  • ৩) অভিধান হতে কোনো লাইন বা ব্যাখ্যা গৃহীত হলে তার সূত্র থাকবে না কেন?
  • ৪) এক লাইনের আর্টিক্যালগুলো গ্রহণযোগ্য হচ্ছে কেন? এক্ষেত্রে বাংলা উইকির মান নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে? এক্ষেত্রে তা উইকি-অভিধান যুক্ত হতে পারে ।

নবীন একজন অংশগ্রহণকারীর এ ভাবনাকে ভেবে দেখবেন বা বাতিল করবেন বলে আশা করছি। বাংলা উইকিতে যারা শ্রম দিচ্ছেন তাদের জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

কিছু প্রশ্ন[সম্পাদনা]

আপনার পরামর্শ ও অনুরোধের জন্য ধন্যবাদ। “উইকিপিডিয়ায় তথ্যসূত্র ছাড়া তথ্য যোগ করা যায়। আমরা বিশ্বাস করতে চাই, ব্যবহারকারী তার কর্তব্যবোধ থেকে উইকিপিডিয়াকে ভালবেসে সততার সাথে এখানে অবদান রাখবেন এবং তথ্য যোগ করবেন এবং ধরে নিবো তারা সঠিক এবং সত্য তথ্য যোগ করছেন।”

  1. ইংরেজী উইকিপিডিয়াতে সূত্র ছাড়া কোন আর্টিক্যাল গৃহীত হয় না বলেই এত দিন জেনে এসেছি। নবীন উইকিপিডিয়ান হিসেবে তাই আমার প্রশ্ন: বাংলা উইকিতে ভিন্নতা কেন?
  2. আর যদি অনুদিত হয়, তাহলে তার সূত্র উল্লেখ করতে সমস্যা কোথায়? যেমন: নীল অপসরণ, আর্টিক্যালটি, যিনি রচনা করলেন, তিনি কোথা হতে লেখাটি অনুবাদ করলেন, সংগ্রহ করলেন, নিশ্চিত তিনি এ ব্যাখ্যাটির আবিষ্কারক নন? তথ্যসূত্র ছাড়া কোনভাবেই এ রকম একটি সংজ্ঞা বা ব্যাখ্যা থাকতে পারে কি?
  3. অভিধান হতে গৃহীত হলে তার সূত্র থাকবে না কেন?
  4. এক লাইনের আর্টিক্যালগুলো গ্রহণযোগ্য হচ্ছে কেন? এক্ষেত্রে বাংলা উইকির মান নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে? এক্ষেত্রে তা উইকি-অভিধান যুক্ত হতে পারে ।

নবীন একজন অংশগ্রহণকারীর এ ভাবনাকে ভেবে দেখবেন বলে আশা করছি। ইফতেখার (talk) ০৭:৫২, ১ নভেম্বর ২০০৯ (UTC)

ইফতেখার আপনার প্রশ্নের জন্য অনেক ধন্যবাদ। আমি আপনাকে সাধুবাদ দিতে চাই, কারণে অনেকে কাজ না করে শুধু জানতে চায়, শিখতে চায়। তা না করে আপনি করে শিখছেন এবং শেখার জন্যই জানতে চাচ্ছেন, প্রশ্নের উত্তর,
  1. ইংরেজি উইকিপিডিয়াতে তথ্যসূত্র ছাড়া কোনো আর্টিক্যাল গৃহীত হয় না এ কথাটি পুরোপুরি ঠিক নয়। তবে এ ব্যাপারে কড়াকড়ি বেশি। বাংলা উইকিপিডিয়া আর ইংরেজি উইকিপিডিয়ার মধ্যে ভিন্নতা হল, প্রকল্প দুটোর বয়স, নিবন্ধের পরিমান, অবদানকারীর সংখ্যা, অবদানকারীর দক্ষতা, পাঠকের সংখ্যা এবং সর্বোশেষে বেশির ভাগ নিবন্ধের আকার। ইংরেজি উইকিপিডিয়ার বর্তমান প্রেক্ষাপট এবং বাংলা উইকিপিডিয়ার প্রেক্ষাপট এক নয়। তাই যে ব্যাপারটি ইংরেজি উইকিপিডিয়াতে খুব বেশি কড়াকড়ি, তা ক্ষেত্র বিশেষ বাংলা উইকিপিডিয়ায় কিছুটা শিথীল। তবে ইংরেজি উইকিপিডিয়াও অহেতুক কোনো তথ্যে তথসূত্র দাবি করে না।
  2. যদি অনুদিত হয় তাহলে তথ্যসূত্র উল্লেখ করতে কোনো সমস্যা নাই। শুধু অনুদিত কেনো যাচাইযোগ্য এবং যথপোযুক্ত কোনো তথ্যসূত্র যোগ করতে উইকিপিডিয়ায় বাঁধা নেই, এমনকি তথ্যের তথ্যসূত্র আগে থেকে থাকলেই নতুন তথ্যসূত্রটি যোগ করা যায়। একাধিক তথ্যসূত্র অবশ্যই তথ্যকে আরও শক্তিশালী করে। উপরেও বলেছি আবারও বলছি, সাধারণত তথ্যসূত্রের ব্যাপারগুলো জেনেই কোনো ব্যবহারকারী উইকিপিডিয়াতে অবদান রাখতে আসে না। বরঞ্চ তারা উইকিপিডিয়াতে অনেক দিন লেখা লেখি করার পরেই এ সম্পর্কে ধারণা লাভ করেন। এবং আমি বিশ্বাস করি তারা তাদের ভালবাসা থেকেই লেখাগুলো লিখে থাকেন। আর আমরা সবাইকে উইকিপিডিয়াতে লিখতে উৎসাহিত করি, কারণ উইকিপিডিয়া জনমানুষের বিশ্বকোষ যেখানে যে কেউ লিখতে পারেন এবং যেখানে সবার প্রবেশাধিকার সমান। তাই শুধু বিশেষজ্ঞ এবং বিজ্ঞজনদের লেখার উপর উইকিপিডিয়া নির্ভর করে না। যেহেতু যে কেউ লিখেন তাই নিবন্ধগুলো প্রথম অবস্থাতেই একেবারে পুঙ্খানুপুঙ্খ ভাবে তৈরি হয় না। আস্তে আস্তে সময় বাড়ার সাথে সাথে নিবন্ধের পাঠক বাড়ার সাথে সাথে এর মান বৃদ্ধি পায়। আশা করি আমি বোঝাতে চাইছি বুঝতে পেরেছেন।
  3. উইকিপিডিয়াতে সব কিছুরই যে তথ্যসূত্র থাকবে তা কিন্তু নয়। আমি আপনাকে "বাতাসা" এর উদাহরণ দিয়েছিলাম। আমাদের দেশে আমাদের সংস্কৃতিতে এমন আরও অনেক জিনিস আছে যা আমরা দেখেছি, ব্যবহার করেছি কিন্তু এ সম্পর্কে কোনো দিন কোথাও লেখা হয় নি বা হলেও খুব কম। তাই বলে তো আর সে সম্পর্কে আর লেখা থামিয়ে রাখতে পারেন না, ঐ জিনিসটি বাদ দিয়ে শুধু তথ্যসূত্র আছে এমন বিষয় নিয়ে লিখবেন তা হয় না। উইকিপিডিয়ার অন্যতম উদ্দেশ্য হচ্ছে আপনার সংস্কৃতি আপনার ঐতিহ্যকে তুলে ধরা। সেখানে এমন অনেক বিষয় থাকতে পারে যা শুধু দাদা নানার কাছেই শুনেছি। কালের বিবর্তনে তা হারিয়ে যেতে বসেছে, এ গুলো ধরে রাখার জন্য উইকিপিডিয়া। তখন তথ্যসূত্রের জন্য বসে থাকলে তো আর চলবে না।
  4. কোনো বিষয় শুধু একটি শব্দ ছাড়া আর কিছু নয় এমন শব্দ অবশ্যই উইকি-অভিধানে রাখার হচ্ছে। যদি শব্দটি সম্পর্কে আরও কিছু বলার থাকে তাহলেতো তা উইকিপিডিয়াতেই স্থান পাবে। আর এক লাইনের নিবন্ধ কেনো গ্রহণ করা হচ্ছে তার উত্তর আপনি আমার প্রথম উত্তরটি পড়লেই বুঝতে পারবেন। উইকিপিডিয়াতে এসে সব ব্যবহারকারীই যে বড় বড় নিবন্ধ লেখা শুরু করবে না কিন্তু নয়। এখানে যেমন বড় নিবন্ধ লেখার লোক পাওয়া যাবে আবার ছোট ছোট নিবন্ধ লেখার লোকও পাওয়া যাবে। আপনি এক লাইন দুই লাইন দিয়ে নিবন্ধ শুরু করলে তাতে অবদানকারী বাড়লে নিবন্ধও বড় হবে। উইকিপিডিয়া সবার তাই কাউকে আপনি বাঁধা দিতে পারেন না। তবে আমরা সবাইকে উৎসাহিত করি অন্তত এক প্যারা লেখা দিয়ে নিবন্ধ শুরু করা। আর কিছু নিবন্ধ বেশ আগেই তৈরি হয়েছিল, যখন উইকিপিডিয়ায় অবদানকারীর সংখ্যা আমরা মাত্র ২/৩ জন ছিলাম। শুরু পর্যায়ে যে কোনো উইকিপিডিয়ার মান খারাপই থাকে। সময়ের সাথে সাথে সবার অবদানে তার মান বাড়ে। বাংলা উইকিপিডিয়াও এর বাইরে না।
আশা করি আমার কথাগুলো থেকে আপনার প্রশ্নের উত্তর পাবেন। আরও কিছু জানার থাকলে বার্তা রাখবেন। আশা করি আপনার অবদান অব্যহত থাকবে এবং অন্যদেরও অবদানে উৎসাহিত করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২৮, ১ নভেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত খুব চমৎকার ভাবে সবগুলো প্রশ্নেরই জবাব দিয়েছেন। আসলেই ইংরেজি আর বাংলা উইকির প্রেক্ষিত এক নয়, ইংরেজি উইকিতে কে কোথা থেকে সম্পাদনা করছে, তার হিসাব রাখা সম্ভব নয়। কিন্তু ইংরেজি উইকিরও প্রথম দিকে ব্যাপারটা অন্যরকম ছিলো। আমি ২০০৪ থেকে ইংরেজি উইকির সাথে জড়িত। তখন নতুন ভুক্তি তৈরীর ক্ষেত্রে যতোটা কম নিয়মকানুন/কড়াকড়ি ছিলো, এখন আর তা নেই। কারণ শুরুর দিকে উইকিতে উৎসাহী ব্যক্তিরাই সেখানে কাজ করতেন, আর তারা কেউ দুই-নম্বরী করে ভুল তথ্য দিবেন, সেই ব্যাপারটা ছিলো না।

বাংলা উইকির এখনো কৈশোরকাল চলছে। এখন পর্যন্ত এখানে যারা কাজ করেন, সবাই সবাইকে চেনেন। কী সম্পাদনা হয় প্রতিদিন, তাও সবাই পরখ করে দেখেন। কাজেই হিজিবিজি তথ্য এখানে ভরা কঠিন। সে কারণে অনেক কিছুতেই সম্পাদনাকারীকে বিশ্বাস করা হয়। আস্তে আস্তে সম্পাদক ও সম্পাদনার পরিমাণ বাড়লে হয়তো প্রতিটি বাক্যেরই তথ্যসূত্র চাওয়ার সময় আসবে। এটা উইকির বিবর্তনেরই একটা দিক।

ইংরেজি উইকিতেও কিন্তু অবধারিত বা obvious বিষয়ে সূত্র চাওয়া হয় না। যেমন ধরা যাক, জর্জ বুশ যে খ্রিস্টান ধর্মের বা ইংরেজি ভাষাভাষী, বা মার্কিন নাগরিক, তার তথ্যসূত্র কিন্তু কেউ চাইবে না। সেরকম বাতাসা মিষ্টি খাদ্য, কিংবা আকাশের রঙ নীল, এরকম তথ্যগুলো সবাই ভালো করেই জানি। ইংরেজি উইকির সমস্যা হলো, আমি বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য যোগ করলে সেটা সত্যি না মিথ্যা, বিদেশী কারো পক্ষে তা যাচাই করা কঠিন। কিন্তু বাংলাদেশ সম্পর্কে বাংলা উইকিতে যদি আমি লিখি, পহেলা বৈশাখে ঢাকার সবচেয়ে বড়ো উৎসব হয়, তা যে অবধারিত সত্য, তা রেফারেন্স ছাড়াও বোঝা যাবে।

আর এক লাইনের ভুক্তি এখন আর আমরা লিখতে বলিনা বা দেই না। সাধারণত একটি প্যারা অন্তত লিখতে হয়। বছর তিনেক আগে প্রচুর এক লাইনের ভুক্তি করা হয়েছিলো, তখন আমাদের কর্মীও অনেক কম ছিলো, আর ভুক্তির সংখ্যাও ছিলো অনেক অনেক কম। এখন আর ঐ অবস্থা নাই। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৫৪, ১ নভেম্বর ২০০৯ (UTC)

লেখাটি মাত্র সম্পাদনা চলছে...[সম্পাদনা]

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশেনর ক্ষেত্রে হয়েছে। “উইকিপিডিয়ায় তথ্যসূত্র ছাড়া তথ্য যোগ করা যায়। আমরা বিশ্বাস করতে চাই, ব্যবহারকারী তার কর্তব্যবোধ থেকে উইকিপিডিয়াকে ভালবেসে সততার সাথে এখানে অবদান রাখবেন এবং তথ্য যোগ করবেন এবং ধরে নিবো তারা সঠিক এবং সত্য তথ্য যোগ করছেন।” এ তথ্য অনুসারে এ লেখাটি কি বাতিল করা যাবে। পাতাটি যোগ করার সাথে সাথেই বেলায়েত ভাই, পাতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন? তাছাড়া বাংলা উইকির পাতাতে আগেই অনুসন্ধিৎসু চক্রের নাম ছিল... ইফতেখার (talk) ১৭:০৮, ১ নভেম্বর ২০০৯ (UTC)

রাম নারায়ণ[সম্পাদনা]

Thank you! Hekerui (talk) ০৯:১৪, ৩ নভেম্বর ২০০৯ (UTC)

বিষয়শ্রেণী[সম্পাদনা]

বিষয়শ্রেণী:বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক চলচ্চিত্র মুছে ফেলার অনুরোধ। ভুলক্রমে প্রতিলিপি তৈরি হয়ে গেছে। এছাড়া বিষয়শ্রেণী:শ্রেষ্ঠ চলচ্চিত্র অস্কার পুরস্কার বিজয়ী চলচ্চিত্র এবং বিষয়শ্রেণী:অস্কার বিজয়ী চলচ্চিত্র-টিও মুছে ফেলা প্রয়োজন, কারণ মুল নাম, অর্থাৎ একাডেমি পুরস্কারসহযোগে বিষয়শ্রেণী তৈরি হয়ে আসছে। বিষয়শ্রেণীগুলোর কন্টেন্ট মূলটায় সরিয়ে নেওয়া হয়েছে। — তানভির আলাপ অবদান ১৫:১০, ৩ নভেম্বর ২০০৯ (UTC)

আরো একটি প্রতিলিপি পেলাম বিষয়শ্রেণী:সমকামিতা-উভকামিতা-রূপান্তরকামিতা বিষয়ক চলচ্চিত্র। এটাকেও ডিলিট করার অনুরোধ। কারণ এটা বিষয়শ্রেণী:এলজিবিটি চলচ্চিত্র-এর আওতায় চলে গেছে। এলজিবিটি (লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সসেক্সুয়াল) একটা বহুল ব্যবহৃত টার্ম। ইতিমধ্যে বিষয়শ্রেণী:এলজিবিটি নামে একটা ইস্টাবলিশড মাদার ক্যাটাগরিও আছে। কন্টেন্ট যথারীতি মূলটায় সরিয়ে নেওয়া হয়েছে।— তানভির আলাপ অবদান ০৬:৩৯, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

বিষয়শ্রেণী:ধরণ অনুযায়ী চলচ্চিত্র-এর কথা বলছেন তো? আমিও দেখেছি। ধারণা আর ধরন সেখানে গুলিয়ে গেছে। মনে করেছিলাম একটু সময় নিয়ে কন্টেন্ট ট্রান্সফার করে তারপর বলবো। আচ্ছা ঠিক আছে। আপনি রিপ্লাই দিয়ে ভুলটা নিশ্চিত করুন। বিষয়শ্রেণীর এই ধরনের কথা বলছেন কি না। আমি কাজ শুরু করছি। — তানভির আলাপ অবদান ০৭:০৮, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

বিষয়শ্রেণী:চলচ্চিত্রের ধরণ টা মোছামুছি থেকে বাদ পড়ে গেছে। আর কন্টেন্ট সরানোর আগেই বিষয়শ্রেণী:ধরণ অনুযায়ী যুদ্ধ মুছে ফেলায় নতুনটাতে কন্টেন্ট নাই হয়ে গেছে। ওটা ফিরিয়ে এনে কন্টেন্টগুলো ট্রান্সফার করতে হবে সম্ভবত। — তানভির আলাপ অবদান ০৮:২১, ৪ নভেম্বর ২০০৯ (UTC)
ধন্যবাদ। কন্টেন্ট পেয়ে গেছি। ফিরিয়ে আনার দরকার নেই। শুধু বিষয়শ্রেণী:চলচ্চিত্রের ধরণ মুছলেই হবে। — তানভির আলাপ অবদান ০৮:২৬, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

একটু সাহায্যের আবেদন।[সম্পাদনা]

বেলায়াত ভাই। আমি তথ্যসূত্র কিভাবে দিতে হবে ঠিক বুঝছি না।

তথ্যসূত্র কি প্রতি প্যারায় প্যারায় দিতে হবে? না প্রতিটি বিষয়ে বিষয়ে দিতে হবে? নাকি কোন প্রবন্ধের শুরুতেই দিতে হবে?

আমার টাইটানিক লিখাটি ছিল সম্পূর্ণ ইংরেজি উইকি থেকে অনুবাদ করা। এখানে আমি তথ্যসূত্রগুলো কিভাবে দিব ?

আবার আমার হীরক লিখাটির তথ্যছকে Dispersion, Streak, Specific gravity ইত্যাদি লিখাগুলোকে কিভাবে বাংলা করা যাবে দয়া করে আমাকে একটু জানাবেন কি ?

তারেক মাহবুব (talk) ১৩:৩০, ৬ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব

একটি ছোট প্রশ্ন।[সম্পাদনা]

বেলায়াত ভাই। বর্তমানের মোর্স কোড শিরোনামের যে নিবন্ধটি রয়েছে সম্পূর্ণই আমার লিখা কিন্তু এর ইতিহাসে কাথাও আমার নাম নেই।

আমি এ নিবন্ধের শিরোনাম দিয়েছিলাম মর্স কোড যাকে পরবর্তিতে আপনি পূর্ননিদেশ পৃষ্ঠার মাধ্যমে মোর্স কোডের সাথে একত্রিত করেছিলেন।

সমস্যাটা কি একারনেই ?

আমি আসলে মর্সকোডের এ লিখাটি ইংরেজি উইকি থেকে অনুবাদ করে একটি বাংলা সাইটে আগে লিখেছিলাম। সেখানকার কেউ যদি বলে আমি ঐ লিখাটি উইকি থেকে নকল করেছি। তাহলে আমার হতে কোন প্রমানই রইল না যে এ লিখাটিও আমি লিখেছি। --তারেক মাহবুব (talk) ০৬:৫৮, ৭ নভেম্বর ২০০৯ (UTC)তারেক মাহবুব।

আপনার করা পাতটি ছিল মর্স কোড। যা আলাপ:মর্স কোড পাতায় আলাপের ভিত্তিতে আগে থেকে থাকা মোর্স কোড পাতাতে মর্স কোডের লেখাগুলো সরিয়ে নেওয়া হয়েছিল এবং মর্স কোডকে মোর্স কোডে রিডাইরেক্ট করা হয়েছিল। মোর্স কোডের ইতিহাসে আপনার নাম না থাকলেও মর্স কোডের ইতিহাস পাতায় আপনার নাম ঠিকই লেখা রয়েছে। আপনি মোর্স কোডকে আরও উন্নত করুন, মোর্স কোডের ইতিহাস পাতায়ও আপনার নাম থাকবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৮, ৭ নভেম্বর ২০০৯ (UTC)

আমার কার্যাকলাপকে স্প্যামিং বলে অভিহিত করা হয়েছে। 'আপনি উদীচী নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। উদাহরণ প্রত্যাশা করি। আমি উদীচীর আলাপ পাতায় সঠিক তথ্য প্রকাশের জন্য ধন্যবাদ জানিয়েছি। অন্য কিছু নয়। উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা হিসেবে ফকির আলমগীরের নাম উইকি পাতায় দেখেছিলাম। (see http://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%AB%E0%A6%95%E0%A6%BF%E0%A6%B0_%E0%A6%86%E0%A6%B2%E0%A6%AE%E0%A6%97%E0%A7%80%E0%A6%B0&diff=529155&oldid=523541)। তাই উদীচীর পাতা তৈরি সময় আলাপ পাতায় তা লিখে দিয়েছিলাম। আমি আশা করছি, কোন তথ্য আমি সঠিক লিখিনি, তা দেখাবেন। [তথ্যসূত্র প্রয়োজন] ট্যাগ ব্যবহার করে নিবন্ধ নষ্ট করার চেষ্টা করছেন। এ ব্যাপারে উদাহরণ আশা করছি।

  • বি এল কলেজ (খুলনা) এটিতে কোন তথ্যসূত্র নেই। প্রতিষ্ঠাতা 'কলকাতার হিন্দু কলেজের আদলে হিন্দু একাডেমী'এ কলেজ প্রতিষ্ঠা করেছিলেন কিনা তার প্রমাণ কোথায়। প্রমাণ চাওয়া কি উইকিকে ধ্বংস করা নাকি শক্তিশালী করা?
  • কলকাতা ফিল্ম সোসাইটি পাতায় কোন তথ্যসূত্র নেই। তথ্যসূত্র যোগ করলে এ পাতাটিসহ উইকি আরো শক্তিশালী হবে।অন্যিল ১৭:০৬, ১১ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি[সম্পাদনা]

বেলায়েত ভাই, আজাকিতে সাতটা ভুক্তি দিয়ে গেলাম। আপনি যাচাই-বাছাই করে দিয়ে আপডেট দিয়ে দিয়েন। আমি রাতে এসে আলাপ পাতাগুলোতে টেমপ্লেট যোগের কাজগুলো করে দেবো আশা রাখছি। — তানভির আলাপ অবদান ১১:২৯, ১৩ নভেম্বর ২০০৯ (UTC)

ধন্যবাদ। সবই ঠিক আছে, তবে উইকিপিডিয়ার নিয়মানুযায়ী পত্রিকার নাম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ইটালিক্সে হবে। — তানভির আলাপ অবদান ০৭:৩৮, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)
বেলায়েত ভাই, আজাকিতে ভুক্তি তৈরি আছে; আপডেট করার ডেট ছিলো এক সপ্তাহ পর শুক্রবারে। একটু দেখার অনুরোধ। — তানভির আলাপ অবদান ১৭:১৫, ২০ নভেম্বর ২০০৯ (UTC)

গ্যাজেট[সম্পাদনা]

Twinkle এবং Friendly গ্যাজেট দুটো কি বাংলা উইকিপিডিয়াতে কাজ করছে না? সমস্যাটা অনেক গভীর। এই বাগটিতে ব্যাপারটা পাবেন। যা validator.w3.org চেকে ফেল করছে। এই দুটি সমস্যা মিটলে আশা করা যায় কাজ করবে।এখন গ্যাজেট দুটো সরিয়ে দেওয়া উচিত, প্রয়োজনে আমরা স্ক্রিপ্ট ইম্পোর্ট করে টেষ্ট করে নেবো।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪৬, ১৬ নভেম্বর ২০০৯ (UTC)

শরৎচন্দ্র[সম্পাদনা]

আপনি দেখছি ভাই টেম্পারমেন্টটা ধরে রাখতে পারেন না। ঐ একটা কথা বলার জন্য আপনার পাতায় নতুন করে আসার প্রয়োজন দেখি নি; তাছাড়া ব্যাপারটা ফয়সল ভাইয়েরও জানার দরকার ছিলো। আপনি সেটা কেনো বোঝেননি তা বুঝলাম না, উল্টো নাক গলানো মনে হলো! কোনো বার্তায় কেউ অংশ নিতে পারবেন না, তা তো নয়, তাই না? ফয়সাল ভাইয়ের আলাপ পাতা অসাধারণ কোনো পাতা না, আশা করি আপনিও এগুলো বুঝবেন। যা হোক, আদর্শলিপি, সোলায়মান, বাংলা এই তিনটি ফন্ট দিয়ে ট্রাই করেছি, সব ঠিক আছে। কোথাও ত্‌ দেখায় না। — তানভির আলাপ অবদান ০৫:২১, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আপনার কথা দ্বারা বোঝা যাচ্ছে আমার কমন সেন্সের অভাব রয়েছে। ইতিপূর্বে আপনি আমার প্রতি অভদ্রতা, ব্যক্তিগত আক্রমণ, অশিষ্টাচারের অভিযোগও এনেছেন। শুধু আপনার কাছ থেকে অভিযোগ আসাতেই কিছু বলছি না। নাক গলানো মনে না হবার কারণ, আমি চেয়েছি সেটা ফয়সাল ভাইও জানুক। অনুগ্রহপূর্বক ব্যাপারটা খেয়াল করুন, আলোচনাসূত্রটি শরৎচন্দ্র নিয়ে। আপনাদের দ্বিপক্ষীয় বিষয় নিয়ে নয়, তাই শরৎচন্দ্র সংক্রান্ত মতই আমি রেখেছি যে, কোনো সমস্যা আমার চোখে পড়ছে না।
আপনার স্ক্রিনশট দেখলাম। ভৃন্দা ফটান্টা আমারা অন্য ফন্ট দিয়ে রিপ্লেসড হয়ে গেছে, তাই বলতে পারছি না। মুক্তিতে ত্‌ দেখাচ্ছে এটা ঠিক। তবে এই একটাতেই; বাকি যতোগুলো ট্রাই করলাম, সবগুলোতেই ঠিক আছে। — তানভির আলাপ অবদান ০৬:০৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আমাদের দ্বিপাক্ষীয়/ব্যক্তিগত বিষয় কিনা সেটার বিচারক আপনি নন। আর আপনি বার বার বলছেন ফসালকে জানাতে আপনি বার্তা রেখেছেন। কিন্তু তাতে আপনি ফয়সাল কে উদ্দেশ্য করে না বলে তা আমাকে উদ্দেশ্য করে বলেছেন। বার্তাটি কাকে পাঠিয়েছেন তা তো স্বাভাবিক কারও না বোঝার কোনো কারণ দেখি না। আপনি ফয়সালের আলোচনা পাতায় ফয়সালকে উদ্দেশ্য করে বলবেন সেটাইতো স্বাভাবিক, আমাকে কিছু বললে আমার আলাপের পাতায় বলবেন। স্বাভাবিক ব্যাপারগুলো না বুঝলে (বোঝার চেষ্টা না করলে), সেটাকে কমন সেন্সের অভাব বোঝালে কি, ভুল কিছু বোঝানো হয়েছে?
আরেকভাবে পরীক্ষা করতে পারেন। ফয়সালের লেখা ক্যাটাগরি বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস থেকে "শরত্চন্দ্র চট্টোপাধ্যায়" অংশটুকু কপি করে সার্চ বক্সে পেষ্ট করে দেখুন এবং নিবন্ধে যেয়ে দেখুন পাতাটি রিডাইরেক্ট হবে। লেখাটুকু নিয়ে গুগুলে সার্চ দিলেও পার্থক্য বোঝা যাবে। নোটপ্যাডে পেষ্ট করুন তাতেও বোঝা যাবার কথা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৯, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

জ্বি ভাই, আমি বিচারক নই, আপনিও না! যদি আপনি বিচারক হন, তবে আমিও। যদিও আমি ফয়সাল ভাইকেই বলতে চেয়েছি তবে আপনার নামটা উল্লেখ করা ঠিক হয় নি। শব্দচয়নে ভুল হয়ে গেছে :(...., সরি দেন। আসলে আপনার নাম উল্লেখ এই কারণে যে, ফয়সাল ভাইয়েরটা ঠিক আছে, আপনারটাতেই হয়তো সমস্যা (দেইখেন, এই কথা নিয়ে আবার আলোচনা শুরু কইরেন না!)—এটা বোঝানো। এই বিষয়ে আলাপ এখানেই ইতি টানি, কেমন?

এবার বলি, রিডিরেক্ট করে, কিন্তু সমস্যাটা বুঝতেছি না, চেঞ্জ তো অবশ্যই একটা আছে? গুগলে সার্চ রেজাল্টে পার্থক্য দেখা যাচ্ছে। এদিকে আমি যদি আমার ব্রাউজারে "শরৎচন্দ্র চট্টোপাধ্যায়" লিখি, তবে রিডিরেক্ট করা ছাড়াই নিবন্ধে নিয়ে যাচ্ছে, আবার ফয়সাল ভাইয়েরটা কপি করলে তা রিডিরেক্ট হয়ে যাচ্ছে। অথচ দেখানোতে কোনো সমস্যা নাই। — তানভির আলাপ অবদান ০৬:৫০, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

স্বাভাবিক কিছু ব্যাপার বুঝতে তো পারেননই না—এই কথাটা তো ভাই আক্রমণের মতো হয়ে গেলো। আর আমি পরামর্শ না চাইতেই এক ঝুড়ি পরামর্শ দেওয়াতে বিরক্ত হচ্ছি ভীষণ। আমি যাচাই না করেই মন্তব্য দিয়েছি, তা আপনি সিওর হলেন কীভাবে? প্রায় সময়ই আপনি আমার সাথে এ বিষয়টি নিয়ে তর্কে জড়ান যে, আমি না বুঝে মন্তব্য করছি। সেই সাথে আপনি পরামর্শ দেন যে, সময় নিয়ে বুঝে মন্তব্য করার। আপনার মতের সাথে না মিললেই তা "না বুঝে" হয়ে যায় কি? যা হোক, আমার কথা খারাপ শোনাতে পারে, কারণ আমি এখন যথেষ্ট বিরক্ত। কাজের কাজ ছেড়ে আমাকে এই অকাজের (ব্যক্তিগত মত) আলাপ করতে ভালো লাগছে না, কিন্তু বাধ্য হয়েই করতে হচ্ছে। আরো কিছুদূর চললে জবাব না দেওয়া ছাড়া উপায় থাকবে না। — তানভির আলাপ অবদান ০৭:৩১, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

একটু নাক গলাচ্ছি, উপরের এই আলোচনাসূত্রটিতে সময় ক্ষেপন করার চাইতে দয়া করে সমস্যাটির কারণ ও সমাধান সম্পর্কে মনো্যোগ দেয়া দরকার। Last word কার, এই ব্যাপারে লেগে থাকলে হাজার হাজার বাইট লেখা এখানে যোগ হবে, কিন্তু ত আর ৎ এর ঝামেলা থেকে যাবে। কাজেই অনুগ্রহ করে আপনারা এই সূত্রটি এখানেই সমাপ্ত করে মূল সমস্যার দিকে নজর দিন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৮, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আমিও একটু নাক গলাচ্ছি বিতর্ক এড়িয়ে আসুন সবাই সমস্যাটার সমাধান করি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:০১, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত খনা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৮ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৬:৫৮, ২৭ নভেম্বর ২০০৯ (UTC)

TUSC token 519d5e5cc22609852a778f123f7bdb89[সম্পাদনা]

I am now proud owner of a TUSC account!

হ্যাঁ আমার বাংলা উইকি থেকে কমন্সে আপলোড করার জন্য ভেরিফাই করতে পেরেছি ও আমি এই টুলটা দিয়েই কমন্সে ছবি সরিয়ে নিয়ে যাচ্ছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৪০, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

Language = commons আর project = wikimedia লিখে দেন। আশা করি হয়ে যাবে। — তানভির আলাপ অবদান ০৯:৪৩, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

কমন্সে আপলোড[সম্পাদনা]

এক্ষেত্রে কমন্সসেন্স টুল স্বয়ংক্রিয় ভাবে কিছু বিষয়শ্রেণীটি যোগ করছে। যে গুলো বাকি থাকছে আমি করার চেষ্ট করছি।কমন্সসেন্স না করলে আমি ম্যানুয়ালি দিয়ে দিচ্ছি। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২৫, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

কবি মোহাম্মদ রফিক[সম্পাদনা]

কবি মোহাম্মদ রফিক বাংলাদেশের একজন উল্লেখযোগ্য কবি। তাঁকে জীবিত আধুনিক কবিদের মধ্যে প্রথম সারিতে গণ্য করা চলে। Faizul Latif Chowdhury (talk) ১৫:৩১, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • ঠিক। আমার কাছেই ছিল। উপস্থিত খুজেঁ পাওয়া গেল না। কাল-পরশু মোহাম্মদ রফিক সম্পর্কে বিস্তারিত লিখে দেব। হপ্তা দুই আগে তাঁর একটি ফটো তুলেছিলাম সেটিও তুলে দেব। Faizul Latif Chowdhury (talk) ১৬:০১, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

কানের খোল -> কানের খৈল[সম্পাদনা]

বেলায়েত ভাই, নিবন্ধের নামটা পরিবর্তন করে দেবেন একটু? খোলের চেয়ে খৈল শব্দটা বেশি প্রচলিত, যদিও 'বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান'এ দুটোই আছে। তবে বূৎপত্তি = সংস্কৃত 'খলি' > হিন্দী 'খলী' বা 'খইল'। ধন্যবাদ। ‍‍‌Tutul barua (talk) ০৪:১১, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • সঠিক প্রস্তাব। কেন যে খৈল থেকে খোল করা হলো! Faizul Latif Chowdhury (talk) ১০:২৯, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

নামটি নিয়ে নিবন্ধের মধ্যেই দুটি বানান লেখা ছিল। গুগল সার্চে কি পাওয়া যায় জানি না, তবে প্রিন্টেড মিডিয়ায় সইফ নামটিই চোখে পড়ে। তাছাড়া প্রতিবর্ণীকরণ অনুযায়ী হয় সৈফ। কোনো কোনো কাগজে সেই বানানটিও দেখি। উচ্চারণও সর্বদা হয় সইফ, আবার সেফ উচ্চারণও শুনি। তাই মনে হয়েছিল, ভুলক্রমে সাইফ লেখা হয়েছে। বলিউড ব্যাপারে আমার বিশেষ আগ্রহ নেই। আমি পত্রপত্রিকা ও টিভি চ্যানেলে যে প্রচলিত বানানটি দেখে আসি, সেটিই লিখেছি। কারোর এই বিষয়ে সঠিক জ্ঞান থাকলে তিনি শুধরে দেবেন, এই ভরসাটুকুও আছে। --অর্ণব দত্ত (talk) ১৮:২১, ৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

ব্যক্তিগত মত জানানোর জন্য আমি নিবন্ধের নাম পরিবর্তন করিনি। আমি স্পষ্টতই উল্লেখ করেছি যে নামটি আমার স্বকপোলকল্পিত নয়, বরং সাইফ কথাটি ম্যাগাজিন ও টিভি মিডিয়াতে কোথাও দেখিনি বলেই করেছি। তৎসত্ত্বেও যদি আপনার মনে হয় যে আমার বক্তব্যে ভুল আছে, আপনি নামটি পুনঃপরিবর্তিত করতে পারেন। আমার আপত্তি নেই। আলোচনাটি আমার আলাপ পাতায় শুরু না করে মূল নিবন্ধের আলাপ পাতাতেই আমাকে প্রশ্ন করতে পারতেন। --অর্ণব দত্ত (talk) ১৮:৪৭, ৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

I have applied for the flag here উইকিপিডিয়া:বট_স্ক্রিপ্ট#MastiBot. thank you. Masti (talk) ০৭:৪৪, ৭ ডিসেম্বর ২০০৯ (UTC)

আ জা কি[সম্পাদনা]

‍"প্রাচীণ (প্রচীন) গ্রিসের সমাজব্যবস্থায় পেডেরাস্টি ছিলো শিল্পকলার অন্যতম প্রধান বিষয়বস্তু?" - আমার বিবেচনায় এই বিষয়টি হাইলাইট করার তথা আ জা কি তে উঠিয়ে আনা অসমীচীন হবে। ভেবে দেখবেন। Faizul Latif Chowdhury (talk) ১৮:০২, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

এই তথ্যটি যথেষ্ট বিতর্কিত, এবং বাংলা উইকির পাঠকদের বিচারে এই তথ্যটি সবার জন্য রুচিকর কিংবা আকর্ষনীয় না-ও হতে পারে। বিশেষ করে এই বিষয়টি যেখানে যৌন নিপীড়নের কাতারে পড়ে, সেখানে এটিকে "শিল্পকলা" বলে অভিহিত করা ঠিক নয়। ভুক্তিটির লেখক শুরুতে সেখানে এমন একটি ছবিও দিয়েছিলেন যা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয়। বাংলা উইকিকে বিতর্কের উর্ধে রাখাটাই কাম্য। --রাগিব (আলাপ | অবদান) ১৮:১২, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

রুচির প্রশ্নে পেডেরাস্টির হুকটা একটু অফেন্সিভ। আর ফার্মি হেঁয়ালিতে কারেকশান দরকার।--ফয়সল (আলাপ | অবদান) ১৮:২১, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

শিল্পকলা ছিলো প্রাচীণ গ্রিসে, তা এখনকার নয়, অথচ প্রচলিত ধারণায় ব্যাপারটি কিন্তু নিপীড়ন বলেই মনে করি। আর এ ব্যাপারটা যে শিল্পকলায় স্থান পেয়েছে, সেটাই আশ্চর্যজনক, তাই ব্যাপারটি আজাকিতে স্থান পাবার যোগ্যতা রাখে বলে মনে করি। আর শিল্পকলা আমরা মনে করি না, করতো প্রাচীণ গ্রিসের সমাজের লোকেরা। যা হোক তথ্যটি যদি বাংলা উইকিপিডিয়ার জন্য বিতর্কিত মনে হয়, তবে সরিয়ে ফেলা যায়।
আর বানানে কারেকশন হবে। দ্বিতীয় ভুক্তিতে সত্যেও লেখা আছে, সেটা সত্ত্বেও হবে। ফয়সাল ফাইয়ের ফার্মির হেঁয়ালি-এর দেওয়া নতুন প্রস্তাবটা ভেবে দেখা যায়....।— তানভির আলাপ অবদান ১৮:৫৪, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)
পেডেরাস্টি ভুক্তিটি সরিয়ে ফেলা হয়েছে এবং ফার্মির হেঁয়ালি সংক্রান্ত ভুক্তিটি নতুন পরামর্শ অনুযায়ী পরিবর্তন করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৫৯, ১২ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ নিবন্ধের ভূমিকাংশ[সম্পাদনা]

ভূমিকাংশ বা প্রবেশিকার অনুচ্ছেদ বিভাজন তুলে দেয়ার বিষয়ে সচেতন না থাকার কারণেই হালনাগাদ প্রতিস্থাপনের সময় এই বিভ্রাট। দুঃখিত। যাই হোক, লেটেস্ট ভার্শন দিয়ে বর্তমান প্রবেশিকা প্রতিস্থাপন করা হবে তো? ভূমিকাংশটি পুনর্লিখন আবশ্যক। Faizul Latif Chowdhury (talk) ১৭:৪৫, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

অ্যাঞ্জেলিনা জোলি[সম্পাদনা]

বেলায়েত ভাই, অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটি ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছি। রিভিউয়ের আবেদন করে আপনার মতামত প্রার্থনা করছি। নিবন্ধটি সম্পূর্ণটাই ইংরেজি নিবন্ধটির অনুবাদ। অনুবাদগুলো ঠিক আছে কী না, দেখার অনুরোধ। আলাপ:অ্যাঞ্জেলিনা জোলিতে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। আপনারা সবাই মিলে চেষ্টা করলে আমার মনে হয় নতুন বছরের প্রথম দিনে আমরা প্রধান পাতায় অ্যাঞ্জেলিনা জোলিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে (নতুন বছরে নতুন নির্বাচিত নিবন্ধ) দেখতে পাবো। — তানভির আলাপ অবদান ২০:৩০, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি[সম্পাদনা]

বেলায়েত ভাই ডাম্বলডোরের ভুক্তিটা সবার শেষে দিয়ে ব্ল্যাক মাম্বার ভুক্তিটা একধাপ উপরে দিলে ভালো হয়। তাহলে পাশে চিত্র থাকায় নিচে যে খালি অংশটি থাকছে তা আর থাকবে না। — তানভির আলাপ অবদান ১৭:২১, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

এল নিনো[সম্পাদনা]

আমি জানতে চাই, আমার প্রথম লেখা এল নিনো বাদ দেয়ার কারন সম্পর্কে। কোথায় কোথায় ভুল হয়েছে, আমার জানা খুবই দরকার। অনেক কষ্ট করে লেখাটা লিখেছিলাম।:(

শিরোনামসর্বস্ব পাতা[সম্পাদনা]

একটু ধৈর্য ধরতে হবে। বেশ কিছু ভুক্তি গুচ্ছবদ্ধভাবে যুক্ত হবে। এক একটি অংশ এক একজন করবেন। সামান্য বিলম্ব হবে। তবে পাতাটি সারাজীবন খালি থাকবে না। সহযোগিতার জন্যে ধন্যবাদ।

তথাস্তু।

বাংলাদেশ - প্রধান পাতা[সম্পাদনা]

প্রধান পাতায় বাংলাদেশের যে বর্ণনাটুকু দেওয়া হয়েছে, তাতে লেখা হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। যদিও এটি অফিসিয়াল নাম, তবুও মূল নিবন্ধের নামই সেখানে দেওয়া হয়, যা আজ পর্যন্ত দেখে এসেছি। তাই ওটা বাংলাদেশ হওয়ার কথা। তাছাড়া বাংলাদেশ শব্দটা লিংক আকারে হবে। যাতে লিংকে ক্লিক করেই নিবন্ধে যাওয়া যায় (যদিও অনুচ্ছেদের শেষে "বাকী অংশ পড়ুন" নামে লিংক আছে)। এ দুটোই নির্বাচিত নিবন্ধ নিবন্ধ অনুচ্ছেদের নিয়ম কী না জানি না, তবে প্রচলিত রীতি (ইংরেজি ও বাংলা উইকিপিডিয়া—দুস্থানেই)। আশা করি ভেবে দেখবেন। — তানভির আলাপ অবদান ১৪:৫২, ২২ ডিসেম্বর ২০০৯ (UTC)

বইটির একাংশ অবশ্য পত্রিকায় প্রকাশিত। তাহলে কি পত্রিকার রেফারেন্স দিয়ে দেবো?— Royesoye (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আজাকি আপডেট করুন প্লিজ! — তানভির আলাপ অবদান ১৭:২৩, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হলেও এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা সঠিক জানা যায় না? হলেও কথাটি বাদ পড়ে গেছে। অনুগ্রহপূর্বক সংশোধন করে দিন। — তানভির আলাপ অবদান ১৮:২০, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)
কথাটি আমি ইচ্ছা করেই বাদ দিয়েছি। ২৫শে ডিসেম্বর প্রতিবছর পালন করাকে ফোকাস না করে, এখানে যিশুর জন্মদিনকে ফোকাস করেছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২৮, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

আপনার কথা বুঝতে পারিনি; দুঃখিত। কিন্তু বাক্যটি কী আপনার কাছে অসম্পূর্ণ লাগছে না? পড়ে দেখুন তো....

  • প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিন পালিত এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা সঠিক জানা যায় না?
  • প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হলেও এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা সঠিক জানা যায় না?

হলেও ছাড়া শুনতে বাক্য অসম্পূর্ণ লাগছে না? আপনি যা ফোকাস করতে চাইছেন, তার জন্য এভাবে লেখা যায়—

  • প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হয়, কিন্তু এই দিনটিই যে যিশুর প্রকৃত জন্মদিন—তা অনিশ্চিত?..... বা আপনি চাইলে "নিশ্চিত নয়"ও ব্যবহার করতে পারেন।

তানভির আলাপ অবদান ১৮:৩৫, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

পরবর্তীতে আজাকি মনোনয়নের কাজটা শুধু শুক্রবার না করে সাড়া সপ্তাহ ভরেই করার এবং তা বৃহস্পতিবারের মধ্যে সম্পূর্ণ করার অনুরোধ করছি। এতে ভুক্তি বিষয়ে আলোচনার অনেক সময় এবং সুযোগ পাওয়া যাবে। আজকের আজাকির জন্য আমি আর কোনো পরামর্শ গ্রহন করবো না। আসলে প্রথম পাতায় তুলে ফেলের পর আর পরিবর্তন না করাই ভাল কারণ, তা একবার প্রথম পাতায় চলে এলে একে পরিবর্তন করতে তিনটি পাতায় পরিবর্তন করতে হয়। ফলে তা প্রথম পাতায় আসার আগেই ভুক্তি মনোনয়নের পাতায় যাবতীয় আলোচনা/পরামর্শ সময় থাকতে সেড়ে নেওয়ার অনুরোধ করছি। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৪৬, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

পরামর্শ ক্রমে আজকের আজাকির যা মনোনয়ন দেওয়া হয়েছিলো, তা সঠিকই ছিলো। পরবর্তীতে আপনি-ই তা পরিবর্তন করেছেন, এবং সেই পরিবর্তনের সাপেক্ষেই আমার এই মন্তব্য। এবং এই পরিবর্তনটি করার ব্যাপারে আপনি কারো মতামত চান নি; জানানও নি। সুতরাং এ বিষয়ে আমরা পরামর্শ দেওয়ার সুযোগ কোথায় পেলাম? আর শেষ দিন করার কারণ, আমাদের বাস্তবতা। আজকের আজাকির দেওয়া নিবন্ধগুলোর মধ্যে দুটি নিবন্ধ মনোনয়ন দেওয়ার মতো উপযুক্ত হয়েছে আজই। বুঝতেই পারছেন নিবন্ধ আসার জন্যেই আমাদের পুরো সপ্তাহ অপেক্ষা করতে হয়। সীমিত পরিসরে তাও আমরা ২/৩ ঘন্টার মতো আলোচনার জন্য উন্মুক্ত রাখি। মাঝে মধ্যে প্রয়োজনীয় ভুক্তি নতুন নিবন্ধ থেকে পাওয়াই যায় না, তখন বাধ্য হয়ে পুরোনো উল্লেখযোগ্য কিছু নিবন্ধ থেকে ১/২টা ভুক্তি দিতে হয়। এই বাস্তবতার জন্যই শেষ দিন কাজ করা। শুরু থেকে করলে ১/২টা ভুক্তি-ই পড়ে থাকবে প্রস্তাবনা পাতায়। দেখা যাবে শেষ দিন এসেই পুরোটা রিভিউ দিতে হচ্ছে। কারণ একেবারে শেষে এসে যদি কোনো নিবন্ধ থেকে দেওয়ার সুযোগ থাকে তাও সেটা থেকে আজাকির জন্য মনোনয়ন দেওয়া হয়।

"আজকের আজাকির জন্য আমি আর কোনো পরামর্শ গ্রহন করবো না।"—কথাটি কর্তৃত্বসুলভ হয়ে গেলো। ব্যাপারটা সামঞ্জস্যপূর্ণ নয়। আলোচনার দ্বার উইকিতে কখনো বন্ধ হয়, তা তো শুনি নি। — তানভির আলাপ অবদান ১৮:৫৭, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি পোস্ট[সম্পাদনা]

বেলায়েত, প্রতিবার আজাকি আপডেট করার পরে যদি ওটা কোনো ব্লগে পোস্ট দাও, তাহলে পাবলিসিটি ভালো হয়। সামহয়ারে বাংলাদেশ সময় রাত আটটা থেকে ১টার মধ্যে দেয়া পোস্ট সবার নজরে পড়ে।

আজাকির ফরম্যাট ইতিমধ্যেই বেশ ইন্টারেস্টিং, কাজেই একই ফরম্যাটে দিতে পারো। "আপনি জানেন কি?" এই সিরিজ শুরু করতে পারো সামহয়ারে। আমিও সময় পেলে এই সিরিজে পোস্ট দিবো। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৯, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

তাহলে আগামীকাল রাতেই (৮-১টা) আজাকি সিরিজের ব্লগ পোষ্ট করবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৪, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

যৌনক্রিয়া[সম্পাদনা]

যৌনক্রিয়া: এ বিষয়ে একটি নতুন নিবন্ধ লেখার চেষ্টা হয়েছিল আজ। আমি তা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছি। দেখুন। এখন চোখে পড়ছে যে ইতোমধ্যে যৌনসঙ্গম ও যৌন প্রবৃত্তি নামে নিবন্ধ আছে, যদিও নির্মাণাধীন। বিচারযোগ্য বিষয় হলো যৌনক্রিয়া নিবন্ধটি রিডানড্যান্ট কি-না। -- Faizul Latif Chowdhury (talk) ১৮:১৫, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

যথেষ্ট পরিমাণ ভুক্তি আছে; ৬টা। অনুগ্রহ করে আজাকি আপডেট করুন। — তানভির আলাপ অবদান ০৩:২৫, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

হালনাগাদের জন্য নির্ধারিত সময় ১ তারিখ শুক্রবার। অনুগ্রহ করে আজাকি ভুক্তি দেওয়া অব্যাহত রাখুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪২, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
হায় আমার কী হলো! আমি মনে করেছি আজই শুক্রবার। সকালে উঠে সরাসরি কম্পিউটারে বসে মনে হলো আজ শুক্রবার, আজাকি কেনো আপডেট হলো না! দুঃখিত। :-D — তানভির আলাপ অবদান ০৩:৪৫, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
অনুগ্রহপূর্বক আজাকি আপডেট দিন। শুক্রবার রাতেই আজাকি আপডেট হয়ে আসছে। — তানভির আলাপ অবদান ২০:১৬, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
স্মরণ করিয়ে দেওয়ার জন্য আবারও ধন্যবাদ। সময় হলেই আজাকি আপডেট করা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ২০:৩৫, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

নির্বাচিত ছবি[সম্পাদনা]

নির্বাচিত ছবি প্রধান পাতায় দেখা যাচ্ছে না। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৩১, ৩ জানুয়ারি ২০১০ (UTC)

আমার এখানে দেখাচ্ছে। ছবিটি মেঙ্গার স্পঞ্জ (বক্স) এর। এবং এর পর ভুক্তি অনুযায়ী একটি মৃত পাখির বাচ্চার ছবি দেখাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৮, ৩ জানুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ বেলায়েত ভাই। আমি বিষয়টা বুঝতে পারছিলাম না। লিখছিলাম, আর মুছে যাচ্ছিলো। পরে আপনার মন্তব্যে বুঝতে পারলাম কারণটা। সরি ভুল করার জন্য। ভালো থাকবেন...

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র[সম্পাদনা]

ভাইয়া আমি ইচ্ছা করে ওনার লেখা সরাই নি। ওনার লেখায় যথেষ্ট তথ্য ছিল না এবং যাও ছিল তাতেও ভূল ছিল। উনি স্বাধীন বাংলা অস্থায়ী সরকার প্রতিষ্ঠার তারিখ দিয়েছেন ১০ মার্চ যা আসলে ১০ এপ্রিল হওয়ার কথা। আর ওনার লেখায় তথ্যের যথেষ্ট ঘাটতি থাকার কারনেই আমি সেগুলো মুছে দিতে বাধ্য হই। ওনার উক্ত অংশটুকু পরে কেউ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠা সম্পর্কে নূন্যতম ধারনাও পাবে না। এটা প্রতিষ্ঠার পেছনে যে সব গুরুত্বপূর্ন ঘটনা ক্রম আছে তার কিছুই ওনার লেখায় নেই। আর ওনারটা রাখলে আমারটার জন্য লেখাটা সামঞ্জস্যতা হারায় , আর আমারটা রাখলে ওনারটার আর দরকার পরে না। আমি স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এর আলাপে সব সমস্যা ও ঝামেলা লিখে দিয়েছি। পড়ে দেখবেন।--তানভী (talk) ১৫:৩৫, ৪ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

ধন্যবাদ[সম্পাদনা]

আপনার তাৎপর্যপূর্ণ পরামর্শ জন্য ধন্যবাদ। আমি আপনার পরামর্শ মেনে চলার চেষ্টা করবো। Tanweer ০৭:৪৭, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত বুর্জ খলিফা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৯ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

তানভির আলাপ অবদান ১১:৩৫, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

বুদ্ধিজীবী হত্যাকাণ্ডঃ একীকরণ[সম্পাদনা]

বাংলা উইকিতে একই সাথে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডবুদ্ধিজীবী হত্যা নামে একই বিষয়বস্তুর উপর দুটি আলাদা প্রবন্ধ রয়েছে। বুদ্ধিজীবী হত্যা প্রবন্ধটি তথ্যগত এবং তথ্যসূত্রের দিক দিয়ে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড প্রবন্ধের তুলনায় দূর্বল। তাই আমি বুদ্ধিজীবী হত্যা প্রবন্ধটিকে বিলুপ্তিকরণ বা বুদ্ধিজীবী হত্যাকাণ্ড প্রবন্ধের সাথে একীকরণের আবেদন জানাচ্ছি।--তানভী (talk) ২২:১৬, ১৩ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

নিবন্ধ সংখ্যা[সম্পাদনা]

প্রধান পাতায় "২১,০২০টি ভুক্তির ওপর কাজ চলছে" দেখার পর আমি "জামশিদ গিয়াসউদ্দিন আল কাশি" শিরোনামে নতুন একটি নিবন্ধ লিখি। ১৫ মিনিট সময় লাগে। ক্যাশে পরিষ্কার করি। আবার প্রথম পাতায় যাই। নম্বরটি ২১০২০ থেকে বৃদ্ধি পেয়ে ২১০২১ হয় নি। অন্তর্ভুক্তি সংখ্যা হালনাগাদ হতে কি সময় লাগে? -- Faizul Latif Chowdhury (talk) ০৩:০৭, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)

আসলে সময়টা নির্ভর করে বিশেষ:Statistics এ পাতার সম্পাদনা পরিসংখ্যান অংশের জব কিউয়ের উপর। জব কিউ বেশি থাকা মানে এ সাইটতের ব্যাক গ্রাউন্ডে কাজ বেশী হচ্ছে। আর কাজ বেশী হলে তার হালনাগাদ সহ সকল কাজে প্রসেস করতে সময় নেবে। আবার অন্য এমন কারণেও আপডেট না হতে পারে, আপনি হয়তো একদিক দিয়ে নিবন্ধ করলেন কিন্তু অন্যদিকে অন্য কোনো প্রশাসক কোনো পাতা মুছে দিলো। ফলে নিবন্ধ সংখ্যা আর বাড়ে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৭, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)

পোর্টাল[সম্পাদনা]

বেলায়েত, একটু সময় লাগবে। আশা করি কালকে দেখতে পারবো। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৮, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)

বাংলা প্রতিশব্দ[সম্পাদনা]

আস্‌সালামু আলাইকুম বেলায়েত ভাই, একটা নিবন্ধে আমার Country music কথাটা ব্যবহার করা প্রয়োজন। কিন্তু আমি কথাটার যথার্থ বাংলা প্রতিশব্দ পাচ্ছি না। আপনি কি এ ব্যাপারে আমাকে সাহায্য করতে পারবেন? ধন্যবাদ। তানভির মোর্শেদ ১৪:১৫, ২১ জানুয়ারি ২০১০ (UTC)

'পল্লীগীতি' অথবা 'লোকসঙ্গীত' শব্দ ব্যবহার করা যায়। --Faizul Latif Chowdhury (talk) ১৫:০০, ২১ জানুয়ারি ২০১০ (UTC)
ফয়জুল ভাইয়ের সাথে আমি একমত। তবে পল্লীগীতির চেয়ে লোকসঙ্গীত শব্দটি ব্যবহার করাই বোধ হয় বেশি ভাল হবে। অমুক অঞ্চলের লোকসঙ্গীত এভাবে লেখা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪১, ২১ জানুয়ারি ২০১০ (UTC)
ইংরেজি নিবন্ধে লিখেছে - Country music (or country and Western) is a blend of popular musical forms originally found in the Southern United States and the Appalachian Mountains. It has roots in traditional folk music, Celtic music, gospel music and old-time music and evolved rapidly in the 1920s. ইংরেজি কান্ট্রি মিউজিককে লোকসঙ্গীত বলাটা কি ঠিক হবে? আমার মতে, এই বিশেষ বর্গের গানগুলি যখন ইংরেজি, তখন নামটির বাংলা করার প্রয়োজন নেই। পপ সঙ্গীত বা জ্যাজ সঙ্গীতের মতো কান্ট্রি সঙ্গীত বলতে পারি। --অর্ণব দত্ত (talk) ১৫:৫৭, ২১ জানুয়ারি ২০১০ (UTC)
একমত হতে পারছি না। -- Faizul Latif Chowdhury (talk) ১৬:০২, ২১ জানুয়ারি ২০১০ (UTC)
সেক্ষেত্রে তানভির যে ইংরেজি লিঙ্কটির উল্লেখ করেছেন, সেই নিবন্ধটি ভাল করে পড়ে, বিষয়বস্তুর প্রকৃতি অনুধাবন করে নামকরণ করা উচিত। মনে রাখা উচিত Country music আর Folk music এক নয়। আমরা যাকে লোকসঙ্গীত বলি ইংরেজি কান্ট্রি মিউজিক বলতে কিন্তু ঠিক তা বোঝায় না। --অর্ণব দত্ত (talk) ১৬:৩৬, ২১ জানুয়ারি ২০১০ (UTC)
একটা জিনিস এখানে উল্লেখযোগ্য, অন্যান্য ভাষার উইকিপিডিয়ায় কিন্তু Country music কে কান্ট্রি সংগীত হিসেবেই লিখা হয়েছে। অর্থাৎ Country শব্দটার কোন প্রতিশব্দ ব্যবহৃত হয়নি, শুধু music কে তারা নিজের ভাষায় লিখেছে; এর একটা যুক্তিসংগত কারণ হল সংগীতের এই ধারাটা কেবল যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চলেই উদ্ভব হয়েছে এবং কালক্রমে তা অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে। এটাকে পুরোপুরি লোকসংগীত বলা যায় না কারণ লোকসংগীত থেকে উদ্ভব ঘটলেও তাতে পপ, জ্যাজ, রক এমনকি হার্ড রক এবং আরও কিছু সংগীতের ধারার সংমিশ্রণ ঘটেছে। তাই একে “কান্ট্রি সংগীত” বলাটাই যুক্তিসংগত বলে মনে করছি। -তানভির মোর্শেদ ১৩:১০, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)
Country music কে লোকসংগীত বলা হলে ব্যাপারটি Folk music এর সাথেও অসামঞ্জস্য সৃষ্টি করবে। কারণ উভয়ের অর্থই “লোকসংগীত”, কিন্তু তার মানে তো এই নয় যে country ও folk সংগীতের একই ধারা। যদি তাই হত তাহলে তো ইংরাজীতে শুধু folk music ই ব্যবহৃত হত, country শব্দটা ব্যবহারের কোন প্রয়োজন হত না। --তানভির মোর্শেদ ১৩:১৬, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)
ফোক মিউজিকের ধারা পৃথিবীর অনেক ভাষাতেই রয়েছে। তবে কান্ট্রি মিউজিক কেবল ইংরেজি ভাষার গান। বিশেষভাবে বললে, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশিষ্ট সংগীতধারা বা Music Genre। যেমন পপ, রক, হার্ড রক ইত্যাদি। আমার মতে কান্ট্রি সংগীত ব্যবহার করলেই সবচেয়ে ভাল হয়। --অর্ণব দত্ত (talk) ১৩:২০, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)
অর্ণব ভাইয়ের সাথে আমি পুরোপুরি একমত। --তানভির মোর্শেদ ১৩:২৩, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)

কনসার্ট ফর বাংলাদেশ অনুবাদ[সম্পাদনা]

ভাইয়া আমি পুরোটা লাইন টু লাইন অনুবাদ করছি না। আমার কাছে যে অংশগুলো অতিরিক্ত ও অদরকারী মনে হয়েছে সেগুলোর অনুবাদ যুক্ত করছি না। আর আমি শিরোনামের ক্ষেত্রেও কিছু ক্রম অদল বদল করেছি। আপনি দেখে মন্তব্য করলে ভালো হয়। তথ্যসূত্রগুলো এখনো অনুবাদে যোগ করিনি, একে একে করব।--তানভী (talk) ১৫:৫৬, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

আমি নিবন্ধে খুব বেশী একটা অদরকারী তথ্য দেখছি না। সেক্ষেত্রে আপনি কি কি তথ্য বাদ দিচ্ছেন তা দুটো নিবন্ধ একসাথে পড়া ছাড়া বোঝার কোনো উপায় নাই। আর আমার পরামর্শ হবে কোনো কিছু বাদ না দেওয়া। কারণ এ সম্পর্কিত খুব কম তথ্যই আপনি ইংরেজী ভাষায় পাবেন না আর বাংলাতে তো আরও কম। তাই সম্ভব হলে সবটুকু লেখাই বাংলাতে রাখা উচিত। আপনি ইংরেজী নিবন্ধের In popular culture অনুচ্ছেদটি বাদ দিতে পারেন কিন্তু অন্যান্য অনুচ্ছেদ্গুলো যথেষ্ট গুরুত্বপূর্ণ। নিবন্ধটির সম্পূর্ণতা আনতে বাকি অনুচ্ছেদ্গুলো রাখতেই হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৫, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)
না ভাইয়া, আমি কোন অনুচ্ছেদ বাদ দিচ্ছি না। আমি শুধু অনুচ্ছেদের ভেতরের কিছু অদরকারী তথ্য বাদ দিচ্ছি (যেমনঃ 2005 divide issued এই অনুচ্ছেদে আছে যে এরিক ক্ল্যাপটন হেরোইন সেবী হবার কারনে তিনি রিহার্সেলে আসতে পারেন নি, এধরনের কিছু তথ্য। আর যেসব তথ্য একাধিক বার আছে বা মূল প্রবন্ধের জন্য এত গুরুত্বপুর্ন না, যেমন কোন গানটি কে গেয়েছিলেন, কোন গানটি চলচ্চিত্রে ছিলনা এ ধরনের কিছু তথ্য আমি বাদ দিয়ে গেছি)। আপনি বাংলাটা দেখলেই বুঝবেন।--তানভী (talk) ১৭:৫৩, ২৩ জানুয়ারি ২০১০ (UTC)তানভী
আসলে তখন আপনাকে বলা উচিৎ হয়নি। কারন তখনো অনেকটুকু কাজ বাকি রয়ে গিয়েছিল। এখন শেষ। এবার দেখে দিন। ছবিগুলো দেখা যাওয়ার ব্যবস্থা করে দিন।--তানভী (talk) ১৮:২৪, ২৫ জানুয়ারি ২০১০ (UTC)তানভী
ছবিগুলো বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার করা যাবে না। কারণ ছবিগুলো কপিরাইটকৃত। ইংরেজী উইকিপিডিয়াতে এ ছবিগুলো ফেয়ার ইউজ লাইসেন্সের আওতায় শুধুমাত্র ইংরেজী ভাষার উইকিপিডিয়াতে এবং শুধু মাত্র ঐ নিবন্ধে ব্যবহারের জন্য। ফলে ছবিগুলো বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার করলে তা হবে কপিরাইটের লঙ্ঘন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৪২, ২৫ জানুয়ারি ২০১০ (UTC)

টেমপ্লেট তৈরি[সম্পাদনা]

বেলায়েত ভাই, বাংলা উইকিপিডিয়ায় en:Template:Nuclide2 এর অনুরূপ কোন টেমপ্লেট না থাকায় নিবন্ধ উন্নয়নে অসুবিধা সৃষ্টি হচ্ছে। এ রকম একটি টেমপ্লেট রসায়ন ও পদার্থবিজ্ঞান বিষয়ক নিবন্ধে খুবই প্রয়োজন। তাই আপনাকে অনুরোধ করছি উক্ত টেমপ্লেটটি তৈরির জন্য। ধন্যবাদ। --তানভির মোর্শেদ (talk) ০৯:০৭, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

আপনি টেম্পলেটটি কোন নিবন্ধের জন্য ব্যবহার করতে চান? সে নিবন্ধের ইংরেজী নিবন্ধে কি ঐ টেম্পলেট ব্যবহৃত হয়েছে? হলে সে নিবন্ধের লিঙ্ক দিন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৩৪, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)
আইসোটোপ নিবন্ধটি তৈরির জন্য এই টেমপ্লেটটি দরকার। আর ইংরেজীতে নিবন্ধটি হল Isotope। ধন্যবাদ। --তানভির মোর্শেদ (talk) ০৯:৩৯, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)
বেলায়েত ভাই, {{Nuclide2|C|14}} লিখলে কার্বন-১৪ আইসোটোপের সংকেত দেখতে পাওয়ার কথা। কিন্ত আইসোটোপ নিবন্ধটিতে তা দেখাচ্ছে না। সম্ভবত এ সংক্রান্ত টেমপ্লেটগুলোতে কোন সমস্যা রয়েছে বা প্রয়োজনীয় কোন টেমপ্লেট তৈরি করা হয়নি। ব্যাপারটা একটু বিবেচনা করার অনুরোধ করছি। --তানভির মোর্শেদ (talk) ১১:৫৮, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)
অশেষ ধন্যবাদ বেলায়েত ভাই এত কঠিন একটা কাজ সুসম্পন্ন করার জন্য। আমি অবশ্যই চেষ্টা করবো নিবন্ধগুলো উন্নয়ন করতে, তবে যেহেতু আমি পড়ালেখা নিয়ে ব্যস্ত আছি তাই হয়তো অতটা বেশি সময় উইকিতে দিতে পারবো না। তবে আমি সময় পেলে কাজগুলো করবো। --তানভির মোর্শেদ (talk) ১৫:১৮, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সরোজিনী নাইডু নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

দেরিতে শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিকভাবে দুঃখিত। — তানভির আলাপ অবদান ১২:০৯, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত গোপালকৃষ্ণ গোখলেএবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে জাতিসংঘে আলোচনা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৩ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

দেরিতে শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিকভাবে দুঃখিত। — তানভির আলাপ অবদান ১২:০৯, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

ফিরে এলাম[সম্পাদনা]

বেলায়েত ভাই, একটি ভুল ধারনা নীয়ে আপনারা আমাকে নিষিদ্ধ করেছেন। তাই আবার নতুন কোরে লগিন কোরলাম। বিস্বাস করুন আমি কোন রাজনিতী কোরতে আসিনি। আমি শুধু উইকিপিডিয়ার ভালই কোরতে চেয়েছি। মার্ক্সবাদ-লেনিনবাদ কোন রাজনৈতিক মত নয়, বরং সমাজটাকে নতুন কোরে গড়ার একটা দর্শন। এই মতবাদের উপর ভিত্তি কোরে সারা পৃথিবীতে শত শত দল আছে। আমি শুধু উইকিপিডিয়ার বৈশিষ্ট্যের সাথে সংগতি রেখে এখানে মার্ক্সবাদ-লেনিনবাদকে প্রয়েগ করার কথা বলেছিলাম। এতে তো কোন দলাদলি নাই। আছে শুধু সমাজটাকে বদলে দেওয়ার স্বপ্ন। সাম্যবাদ প্রতিষ্ঠার লক্ষ্য। আপনি এর উত্তর দেওয়ার আগে অনেকবার ভাবুন। অপেক্ষায় রইলাম। লাল সেলামসহ, -প্রভাত।Pravat (talk) ০৯:১১, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সাঈদ আহমদ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে জানুয়ারি ৩০, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৭:২৫, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত কনসার্ট ফর বাংলাদেশ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে জানুয়ারি ৩০, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

তানভির আলাপ অবদান ১৭:২৫, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি প্রস্তাবনা[সম্পাদনা]

যথেষ্ট পরিমাণ ভুক্তি আছে। যদি ঠিক থাকে তবে পরবর্তী হালনাগাদ ঠিক করে জায়গাটা খালি করে দেওয়া যায়। আর আজাকিতে যেহেতু ৫/৬টা করে ভুক্তি দিয়ে আসা হচ্ছে, তাই বেশি যোগ করে দিলে তাও কী সামনের আজাকিতে যোগ করে দেওয়া হবে? নাকি ৫/৬টার পর মনোনীত বাকি ভুক্তিগুলো সামনের আজাকিতে যুক্ত হবে? — তানভির আলাপ অবদান ১২:২২, ৩১ জানুয়ারি ২০১০ (UTC)

তসলিমা নাসরিন সম্পর্কিত বাংলা উইকিপিডিয়ার পাতা[সম্পাদনা]

এই পাতাটি আমি অয়েকবার সম্পাদনার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। অভিযোগ পক্ষপাতিত্ব ও আবেগের। আমার প্রশ্ন, বাংলা উইকিপিডিয়ার হুমায়ুন আজাদ সম্পর্কিত পাতাটিও তো আবেগে পরিপূর্ণ। তসলিমা নাসরিন সম্পর্কিত পাতাটিতে যা লেখা আছে,সব কিছুই তসলিমা নাসরিনের বিপক্ষে। হুমায়ুন আজাদের পাতাটি তা মোটেও নয়। তিনি "নারী" লিখবার কারণে মৌলবাদীদের রোষানলের শিকার হন বলেও সে পাতাতে উল্লেখ রয়েছে। তাহলে তসলিমা নাসরিনের পাতায় কেন আবেগ যোগ করা যাবে না? আর একটা কথা, বাংলা উইকিপিডিয়াটি আবেগশুণ্য তথ্যময় এক মরূভূমি করে কি লাভ? তসলিমা নাসরিন নিয়ে ইংরেজী উইকিপিডিয়ার পাতায় তো এত তসলিমা-বিদ্বেষ নেই। বাংলা পাতায় তাঁর এত নিন্দে কেন?