ব্যবহারকারী আলাপ:Annilkhan

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রিয় Annilkhan, উইকিপিডিয়াতে আপনাকে     স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   * Bangla script display help - Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 

খালি ভুক্তিতে বিষয়শ্রেণী যোগ[সম্পাদনা]

অনুগ্রহ করে খালি ভুক্তিতে কোনো বিষয়শ্রেণী যোগ করবেন না। মুছে ফেলার পরামর্শ দিতে এর বদলে খালি নিবন্ধের শুরুতে {{subst:খালি}} যোগ করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩১, ৪ নভেম্বর ২০০৯ (UTC)

ধ্বংসাত্মক কার্যকলাপ[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আপনার কার্যাকলাপ স্প্যামিং এর পর্যায়ে চলে যাচ্ছে, যা উইকিপিডিয়ার জন্য ধ্বংসাত্মক বলে বিবেচিত। অনুগ্রহ করে এ ধরনের কার্যকলাপ বন্ধ করুন। আপনি উদীচী নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন, যে তথ্যে তথ্যসূত্র দরকার তাতে না দিয়ে নিবন্ধের সাথে সংশ্লিষ্ট নয় এমন তথ্যে তথ্যসূত্র দিয়েছেন। এখন {{fact}} ট্যাগ ব্যবহার করে নিবন্ধ নষ্ট করার চেষ্টা করছেন। এ ধরনের কার্যকলাপ বন্ধ করুন। এ সতর্ক বার্তা আমলে না নিয়ে আপনার কার্যাকলাপ চালিয়ে গেলে আপনাকে উইকিপিডিয়া থেকে ব্যান করতে বাধ্য হবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৮, ১১ নভেম্বর ২০০৯ (UTC)

আলাপ:উদীচী গণসাংস্কৃতিক সংগঠন পাতায় বিঃদ্রঃ অংশটুকু আপনার লেখা। যেখানে আপনি খুবই আত্মবিশ্বাসের সাথে বলার চেষ্টা করেছেন যে সংগঠন দুটো এক নয়। নিবন্ধে তথ্যসূত্র চাওয়া আর কোনো নির্দিষ্ট তথ্যে তথসূত্র চাওয়া একই ব্যাপার হলো না। কোনো নির্দিষ্ট তথ্যে তথ্যসূত্র চাওয়ার সময় খেয়াল রাখতে হবে কোন তথ্যে তা চাওয়া হচ্ছে এবং এও খেয়াল রাখতে হবে ট্যাগটি ঠিক জায়গায় দেওয়া হচ্ছে কিনা, যাতে সঠিক ভাবে নররূপন করা যায়, কোন তথ্যের জন্য সূত্র চাওয়া হচ্ছে। আর নিবন্ধে এভাবে কেবল ট্যাগ লাগিয়ে উইকিকে শক্তিশালী করার চেয়ে তথ্যসূত্র খুঁজে যোগ করলে উইকি আরও বেশি শক্তিশালী হবে। তাই আশা করবো নিবন্ধের মানোন্নয়নে মনোযোগ দিবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৭, ১১ নভেম্বর ২০০৯ (UTC)

হাঙ্গরের প্রজাতির বাংলা নাম[সম্পাদনা]

হাঙ্গরের বিভিন্ন প্রজাতির বাংলা নাম কি আপনি নিজে তৈরি করছেন? কারণ এ ধরনের হাঙ্গরের প্রজাতির নাম বাংলা ভাষায় ব্যবহৃত হয় না বলে আমি জানি। যদি আপনি শুধু মাত্র নামগুলো অনুবাদের খাতিরে অনুবাদ করে থাকেন, তাহলে পরামর্শ দিবো নাম গুলো বাংলায় অনুবাদ না করার। কারণ ঐ প্রজাতিগুলো বাংলা ভাষায় ঐ নামে পরিচিত নয়। ফলে বাংলা নাম গুলো হবে আপনার নিজের মনগড়া। আর উইকিপিডিয়াতে মনগড়া বা নিজের গবেষণার কোনো তথ্য রাখা যাবে না। আর যদি যদি আসলেই এ নামে পরিচিত বলে দাবি করেন তাহলে অনুগ্রহ করে তথ্যসূত্র প্রদান করুন। আপনার অবদানের জন্য অসংখ্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৬, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

নিউক্লিয়ার সাবমেরিন[সম্পাদনা]

এই নিবন্ধটি আপনি আমারব্লগে প্রকাশিত একটি পোস্ট থেকে কপি করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এরকমের কাজ ভবিষ্যতে আর না করার জন্য আপনাকে সতর্ক করে দিচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০২:২২, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বিষয়শ্রেণী:আন্তর্জাতিক দিবস-এর দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণ করার জন্য বিষয়শ্রেণী:আন্তর্জাতিক দিবস পাতায় একটি ট্যাগ সংযুক্ত করা হয়েছে। এটি দ্রুত অপসারণের বিচারধারার বি১ ধারা অনুযায়ী করা হয়েছে, কারণ বিষয়শ্রেণীটি সাতদিন অথবা তারও বেশি সময় ধরে ফাঁকা ছিল এবং এটি কোন দ্ব্যর্থতা নিরসন বিষয়শ্রেণী, প্রকল্প বিষয়শ্রেণী, রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণী নয় কিংবা বর্তমানে এটি নিয়ে বিষয়শ্রেণীর জন্য আলোচনায় কোন আলোচনা চলছে না।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নকীব বট (আলাপ) ১১:৩৩, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Annilkhan,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৪০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Annilkhan,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]