ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ১০

তথ্যসূত্র যোগ করতে সহায়তা করুন

মারওয়া এল শেরবিনি নিবন্ধে তথ্যসূত্র সংযোজন করতে যেয়ে সমস্যায় পড়েছি! মূল ইংরেজি নিবন্ধে থাকা নিবন্ধটির অনেক বাক্যের শেষে দেখতে পাচ্ছি একটি মাত্র তথ্যসূত্র কিন্তু ঔ তথ্যসূত্রে গেলে দেখা যাচ্ছে একই ধরণের একাধিক তথ্যসূত্র! আমি বাংলা নিবন্ধে এই একাধিক তথ্যসূত্রকে ভেঙ্গে ভেঙ্গে দিচ্ছি। নিবন্ধের সৌন্দর্য বিনষ্ট না করে কীভাবে একইরকম তথ্যসূত্রগুলো একটি মাত্র তথ্যসূত্র গ্রুপের অধীনে দেখাতে পারি?--Engr.Rafi (আলাপ) ১১:১৮, ১৩ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

একই তথ্যসূত্র একাধিক বার ব্যবহার করতে এটি দেখুন। আর না বুঝলে বা কঠিন মনে হলে এখন যেভাবে করছেন সে ভাবে করতে থাকুন, আমার বট এই রকম ভাবে পরে ঠিক করে দিবে। আর নিবন্ধে দেখলাম চার জায়গায় আপনি ইংরেজি উইকিকে তথ্যসূত্র হিসাবে ব্যবহার করেছেন। এক উইকিতে অন্য উইকিকে কখনোই তথ্যসূত্র হিসাবে ব্যবহার করবেন না। ইংরেজি উইকির নিবন্ধে থাকা তথ্যসূত্র ব্যবহার করুন, ইংরেজি উইকিকে নয়। --আফতাব (আলাপ) ১৩:২২, ১৩ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
হুম... এই ব্যাপারটা জানা ছিল না। অনেক ধন্যবাদ সাহায্য করার জন্য।--Engr.Rafi (আলাপ) ১৬:৫০, ১৩ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)


{{subst:empty-warnসোলায়মান জুয়েলheader=1}}জুয়েল ১০:২৬, ১১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

নাম পরিবর্তন

আফতাব ভাই, আলোচনা পাতাটি দেখুন... https://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%86%E0%A6%B2-%E0%A6%86%E0%A6%9C%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%AF%E0%A6%BC --Engr.Rafi (আলাপ) ০৫:৪৮, ১ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

সমস্যা

আফতাব ভাই, সাধারণত আমি কাউকে ফ্রিকোয়েন্টলি কোশ্চেন করি না সময় নষ্ট করা হবে বলে! তবে সম্ভবত নাহিদ ভাই মিটআপ নিয়ে ব্যাস্ত আছেন বলে আমার আগের কোশ্চেনগুলোর উত্তর দিতে পারছেন না। যাই হোক একটি ঝামেলায় পড়েছি। এই আর্টিকেলটি দেখুন...

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B9%E0%A6%AE%E0%A7%87%E0%A6%A6_%E0%A6%87%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A8

আমি প্রায় ৪ ৫ দিন ধরে অত্যন্ত সতর্কতার সাথে ইংরেজি ও আরবি নিবন্ধ থেকে বাংলা নিবন্ধটি লিখছিলাম। সতর্কতা অবলম্বন করেছিলাম যাতে করে নিবন্ধটি নিরপেক্ষ, সত্যনিষ্ঠ ও নির্ভরযোগ্য তথ্যসূত্র নির্ভর হয়। তাছাড়া ইংরেজি নিবন্ধটিতে বেশ কিছু বায়বীয় তথ্য ছিল আর আরবি নিবন্ধটিতে সামান্য হলেও কিছু আবেগপ্রবণ বাক্য পেয়েছিলাম! চেষ্টা করছিলাম বাংলা নিবন্ধটি যেন সম্পূর্ণ নিষ্কলুষ হয়। তবে প্রাথমিকভাবে শুধু অনুবাদ করে যাচ্ছিলাম। ফাইনাল রিভিউর সময় তথ্যসূত্র যোগ, বাক্য গঠনের ক্রুটি দূরীকরণ, নিরপেক্ষ শব্দচয়ন ইত্যাদির কাজ করবো বলে ঠিক করে রেখেছিলাম। এই জন্য আলাপ পাতায় একটি অনুরোধও রেখেছিলাম যাতে করে কেউ বর্তমান নিবন্ধটিতে কিছু যোগ না করেন। কিন্তু আজ আরও কিছু অনুচ্ছেদ অনুবাদ করবো বলে ঢোকার পর দেখতে পাচ্ছি নিবন্ধটিতে প্রচুর নতুন তথ্য(বেশিরভাগই ক্রুটিপুর্ন!) যোগ করা হয়েছে ও নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ করা হয়েছে! সমস্যা হল আমার মূল লেখাটিও কাটছাঁট করে ফেলা হয়েছে! অনেক তথ্য, তথ্যসূত্র, লিংক ফেলে দেয়া হয়েছে যেগুলো এখনো ইংরেজি ও আরবি উভয় নিবন্ধে তথ্যসূত্রসহ আছে! এমনকি দেখুন ফিলিস্তিন বানানটিও ভুলভাবে ফিলিস্তীন লেখা হয়েছে ও ফিলিস্তিন পাতার সাথে করা লিংক ডিলিট করে দেয়া হয়েছে! এই অবস্থা হলে লিখবো কীভাবে? এটাকেই সম্ভবত বলা হয় ধ্বংসপ্রবণতা আমি দেখতে পাচ্ছি নাহিদ ভাই(মনে হয় না উনি কিছু করেছেন) ও হুসেইন নামক দুজন সম্পাদক এই সম্পাদনাটুকু করেছেন। পুরো বিষয়টি হতাশাজনক! প্রশ্ন হল আমি পুরো নিবন্ধটিকে আমার রেখে যাওয়া অবস্থায় ফিরিয়ে আনতে পারি কি না? --Engr.Rafi (আলাপ) ১৪:২১, ২৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)

সমস্যা হয়েছে আজকে আহমাদ ইয়াসিন নামে একই নিবন্ধ তৈরি করা হয়। ফলে নাহিদ ভাই "একত্রীকরণ" ট্যাগ দিলে যিনি আজকে নিবন্ধটি তৈরি করেছেন তিনি তার লেখা এখানে যোগ করে দেন। হতাশ হবার কিছু নেই। আপনি চাইলে আপনার রেখে যাওয়া অবস্থায় আনতে পারেন। সেক্ষেত্রে লেখা ফিরত আনার কারণ নিবন্ধের আলাপ পাতায় লিখে দিন। --আফতাব (আলাপ) ১৪:৪৫, ২৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)
I see. ধন্যবাদ আফতাব ভাই, বিষয়টি পরিষ্কার করার জন্য। --Engr.Rafi (আলাপ) ০২:৫০, ৩০ আগস্ট ২০১৪ (ইউটিসি)

দেখেন তো ঠিক আছে কি না। https://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%B8%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8_%E0%A6%9C%E0%A7%81%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%B2

উইকিপিডিয়ানদের সামাজিক নেটওয়ার্ক

আফতাব ভাই, বাঙ্গালি উইকিপিডিয়ানদের নিজেদের মধ্যে যোগাযোগের জন্য কোন ফেসবুক গ্রুপ আছে কী? যদি না থাকে তবে আমি একটি গ্রুপ ওপেন করে নিতে চাই। আমার মনে হয় একটি গ্রুপ থাকলে বিশেষ করে নতুনদের জন্য খুব ভালো হতো। কোন একটি প্রশ্ন গ্রুপে পোস্ট করলে তা সব উইকিপিডিয়ানদের কাছে চলে যেত। উইকিতে সম্ভবত এরকম একটি গ্রুপ আছে। কিন্তু ফেসবুকে অটোম্যাটিক নোটিফিকেশন, পিএম, কমেন্ট আকারে ডিসকাশন, কাউকে ট্যাগ করা, হ্যাশট্যাগের মাধ্যমে কোন একটি বিষয়কে ক্যাটেগরাইজড করা ইত্যাদি সুবিধা সম্ভবত উইকিতে নেই। তাছাড়া আমার মতো অনেকেই আছেন যারা সারাদিন মোবাইল ফোনে ফেসবুক অন করে রাখেন। ৬ ৭ ঘণ্টা পরপর ফেসবুক নোটিফিকেশন চেক করেন। সুতরাং একটি ফেসবুক গ্রুপ হলে ভালো হতো বলে মনে হয়।

যদি কোন গ্রুপ থাকে তবে প্লিজ লিংক শেয়ার করুন। --Engr.Rafi (আলাপ) ১৪:২০, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

এই নিন: ফেসবুক গ্রুপ, ফেসবুক পেজ, টুইটার উইকিমিডিয়া বাংলাদেশের ফেসবুক পেজ --Aftabuzzaman (আলাপ) ১৫:০৫, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ--Engr.Rafi (আলাপ) ১৫:১৭, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

কিছু প্রশ্ন

আফতাব ভাই আবারও বেশ কিছু প্রশ্ন নিয়ে হাজির হলাম। সম্প্রতি আমি কিভি নিয়ে একটি নিবন্ধ লেখা শুরু করেছি। প্রথম অনুচ্ছেদটি লেখা শেষ করেছি। https://bn.wikipedia.org/wiki/%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BF

যেহেতু সময়ের অভাবে নিয়মিত লিখতে পারি না সেহেতু কিছু বিষয় বারে বারে ভুলে যাই! সম্প্রতি আমি একটি বিষয়ে বেশ ঝামেলায় পড়েছি। মাঝে মাঝে হয়তো বেশ কিছু শব্দ এক বানানে লিখছি কিন্তু আবার নতুন কিছু মনে হতেই সবগুলো বানান একটা একটা করে চেঞ্জ করছি। এমনটা প্রায়ই হচ্ছে। আবার অনেক সময় দেখা যাচ্ছে পুরো একটা বা দুটো অনুচ্ছেদ এডিট করার দরকার হয়ে গেলো। ঝামেলাটা হচ্ছে একবার সেইভ করার পর আর কন্ট্রোল+জেড চেপে এডিট করা যাচ্ছে না। আপনারা এইসব ক্ষেত্রে কী করেন? আই মিন একসাথে অনেক শব্দ এডিট করার ব্যাবস্থা মাইক্রোসফট ওয়ার্ডে দেয়া আছে। উইকিতে এমন কোন ব্যাবস্থা আছে কী? নাকি আপনারা মাইক্রোসফট ওয়ার্ডে নিবন্ধ লিখে তারপর উইকিতে কপি পেস্ট করেন? নিজের লেখার ক্ষেত্রে মাইক্রোসফট ওয়ার্ড ব্যাবহার হয়তো একটি সমাধান কিন্তু যদি কোন একটি নিবন্ধের কোন বানান বা নাম ইত্যাদি পরিবর্তন করার প্রয়োজন পড়ে তবে একসাথে সম্পাদন করার কোন ব্যাবস্থা বা টুল আছে কী?

দ্বিতীয় সমস্যাটি হল, আমার তথ্যসূত্রগুলোর লিংকগুলোকে বাংলা এঙ্কর টেক্সট দিতে পারছি না।

তৃতীয় সমস্যা হল, বাংলা পত্রিকা বিশেষ করে প্রথম আলোতে দেখছি মুক্তসোর্স কথাটা একসাথে লেখে। অন্যদিকে উকিপিডিয়াতে ভেঙ্গে ভেঙ্গে লেখে। কোনটি সঠিক। আমি আপাতত প্রথম আলোর মত করে মুক্তসোর্সই লিখছি।

চতুর্থ প্রশ্নটিও আগেরটির মত একই সমস্যা। আমি লিখছি এ্যন্ড্রয়েড আর উইকিতে এনড্রয়েড।

--Engr.Rafi (আলাপ) ১০:২৪, ১০ আগস্ট ২০১৪ (ইউটিসি)

১)অনুচ্ছেদে অনুগুলি বানান ভুল করেছেন, যে ভাবে ঠিক করবেন: সম্পাদনা বাক্সের ডান দিকে কোনায় দেখে এটা আছে । সেখানে ক্লিক করেন। বাকিটা আপনি দেখলেই বুঝবেন। ২) টেমপ্লেট:ওয়েব উদ্ধৃতি দেখেন ৩) ও ৪) উইকিতে যে বানান ব্যবহার করা হয়েছে তাই লিখেন। --Aftabuzzaman (আলাপ) ১৩:২৯, ১০ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ! --Engr.Rafi (আলাপ) ১৪:২০, ১২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

?

আফতাব ভাই আমি নতুন একজন সম্পাদনাকারী। অসাবধানতাবশত: একটি পাতা কয়েকবার সম্পাদনা শেষে দেখি উক্ত সম্পাদিত পাতাটিতে তালা মারা। আমি কি রকম প্রক্রিয়াগত ভুল করেছি এবং এখন ঐ পাতাটি কিভাবে তালা খুলবে? জানালে উপকৃত হবো।

আসলেই ভূল হয়েছে

ধন্যবাদ আফতাব। আমি প্রথমেই খুঁজে দেখার চেষ্টা করছিলাম এই নামে কোন টপিকস আছে কিনা। কিভাবে চোখ ফসকালো বুঝতে পারছি না। কয়েকটা ঘন্টা আমার মাঠে মারা গেলো।

নতুন মনে হলেও পুরাতন নই

আপনার সহমর্মিতার জন্য ধন্যবাদ। আসলে বলতে গেলে আমি ঠিক নতুন নই। আমি বেশ পুরাতন ব্লগার। লেখালেখিটা ভালই পারি। নানা জ্ঞানের সন্ধানে উইকিপিডিয়ায় ছুটে এসেছি। গতকাল মনে হলো উইকিসোর্সের জন্য কিছু করি। পুরো রাত ধরে ১৫ জন লেখক পাতা তৈরী করলাম। আজ বসেছি উইকিপিডিয়া নিয়ে। ছুটির দিনটা কাজে লাগালাম আর কি। কিন্তু আলাপ পাতায় আলাপ করা আমার জন্য পেইনফুল মনে হচ্ছে। আপনি কি ফেসবুকে নিয়মিত?

এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৭:০৬, ৩১ জুলাই ২০১৪ (ইউটিসি)

ক্রমাগত ধবংসাত্বক সম্পাদনা

প্রিয়, আপনি নিশ্চয়ই খেয়াল করে থাকবেন বেশ কয়েকটি আইপি থেকে দাগনভূঁইয়া উপজেলা‎ পাতায় ক্রমাগত ধবংসাত্বক সম্পাদনা করে হচ্ছে, গত ২৪ ঘণ্টায় যা আমি বেশ কয়েকবার রিভার্ট করেছি, তাই এই পাতাকে সুরক্ষিত করা উচিত। -- রনটি পোদ্দার (আলাপ) ১৬:০৭, ১৪ জুলাই ২০১৪ (ইউটিসি)

ছবি

শারীরস্থান পরিভাষা এর তল নামক যে অনুচ্ছেদ আছে,তাতে ছবি কেন আসছে না?অনুগ্রহ করে যদি দেখে দিতেন...............

আপনার জন্য পদক!

সহৃদয় উইকিপিডিয়ান পদক!
সুপ্রিয় আফতাবুজ্জামান, সম্প্রতি আপনি আমার অতিথি-বই-এ সাক্ষর করেছেন! আমার অতিথি-বই-এ সাক্ষর করার জন্য অসংখ্য ধন্যবাদ। --প্রত্যয় (স্বাগতম) ১৫:৩৩, ১৮ জুলাই ২০১৪ (ইউটিসি)

গ্রন্থ পদক

গ্রন্থ পদক-২০১৪

বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে আপনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। আপনার প্রচেষ্টায় মুগ্ধ হয়ে গ্রন্থ পদক -২০১৪ প্রদান করিলাম। এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৪:২৯, ২২ জুলাই ২০১৪ (ইউটিসি)

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Moheen Reeyad-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--মহীন রীয়াদ (আলাপ) ০৩:৪৩, ২৬ জুলাই ২০১৪ (ইউটিসি)

পবিত্র ঈদুল ফিত্‌র এর দাওয়াত এবং শুভেচ্ছা

মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:৫৪, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)

zjiamak help korun please

টেমপ্লেট প্রসঙ্গ

প্রিয় আফতাব, যেহেতু আমরা উইকিপিডিয়া বাংলা করছি, সেহেতু কি টেমপ্লেটের নামগুলোও বাংলা করা উচিত নয়? পুরো উইকি হোক বাংলাময়! কি বলো? এফ রহমান বাংলাদেশী (আলাপ) ১৬:৫৯, ৩১ জুলাই ২০১৪ (ইউটিসি)

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

হ্যালো, এবং উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনাকে এই নোটিশ দেয়া হচ্ছে কারণ আপনি যে পাতাটি তৈরি করেছিলেন তা পরীক্ষামূলক পাতা হিসেবে ট্যাগ করা হয়েছে এবং তা মুছে ফেলা হয়েছে বা খুব শীঘ্রই মুছে ফেলা হতে পারে। পরীক্ষামূলক কিছু করতে চাইলে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনি যদি বিশ্বকোষে অবদান রাখা সম্পর্কে আরও জানতে চান তাহলে স্বাগতম পাতাটি এক নজর দেখে নিন।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২০:৪১, ৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

মহাদেবপুর উপজেলা

মহাদেবপুর উপজেলা কে সুরক্ষা দেয়া প্রয়োজন। পুর্ননির্দেশনা রোধ করা প্রয়োজন। - --রাজু (আলাপ) ১২:২৪, ৫ আগস্ট ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে --Aftabuzzaman (আলাপ) ১২:৩৩, ৫ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ছোট নিবন্ধ তৈরি

প্রিয় Aftabuzzaman, ধন্যবাদ স্মরন করানোর জন্য। আমার প্রথম লক্ষ ছিল ৫০ টি শহরের নিবন্ধ তৈরি করা করা। আমি আস্তে আস্তে নিবন্ধগুলোকে যথাসাধ্য সম্প্রসারন করব। - --Raju (আলাপ) ১৫:১০, ৮ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ভূতত্ত্বের টেমপ্লেট

আফতাবদা, পিরিয়ড কালারের টেমপ্লেটটাকে বাংলা করতে গিয়ে ভুল হয়ে গিয়েছিল। ঠিক করার চেষ্টা করলাম কিন্তু প্লাইস্টোসিনের শেষদিকের উপযুগগুলোতে তাও কিছু ভুল থেকে গেছে যেটা কী আমি বুঝতে পারছি না। একটু দেখবেন প্লিজ?--ব্যা করণ (আলাপ) ০৬:১০, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

আর একটু প্রাক্-ক্যাম্ব্রিয়ান পাতাটায় দেখবেন কেন ছকের নীচে </noinclude> কথাটা থেকে যাচ্ছে?--ব্যা করণ (আলাপ) ০৮:২৪, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ভূতাত্ত্বিক সময় নিবন্ধে দুটি টেমপ্লেট আছে। কোনটিতে সমস্যা? (আর এই টেমপ্লেট:ভূতাত্ত্বিক সময়সীমা মনে হয় হিন্দি উইকি থেকে এনেছেন। প্রয়োজন না লাগলে ইংরেজি উইকি ছাড়া অন্য উইকি থেকে আনার দরকার নেই। কারণ ইংরেজি উইকি সব সময় আপ-টু-ডেট থাকে।) টেমপ্লেট:অধিযুগের সময়সীমার রেখাচিত্র ইংরেজির মত করে ঠিক করে দিয়েছি। --Aftabuzzaman (আলাপ) ১৬:২৪, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)
একটা কথা বলতে ভুলে গেছিলাম। Template:Period start, Template:Next period , Template:Period color অনুবাদের সময় ইংরেজি সরানোর দরকার নেই।Aftabuzzaman (আলাপ) ১৮:১১, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ওহ... আমি ভেবেছিলাম আপনি টেমপ্লেট:ভূতাত্ত্বিক সময়সীমা এনেছেন। ভুল বলার জন্য দুঃখিত। হেডিংটাকে কোটি বছর আগে করা যাবে মনে হয়। আমি চেষ্টা করে দেখবো। আর টাক্সোবক্সে অধঃশ্রেণী এখন এসেছে কিনা দেখেন?--Aftabuzzaman (আলাপ) ১৫:২৪, ১৪ আগস্ট ২০১৪ (ইউটিসি)
আজ্ঞে হ্যাঁ এসেছে। অনেক ধন্যবাদ। ঐ সময়সীমা টেমপ্লেটটা বিসদৃশ লাগছে ইংরেজিতে। ওটা সরিয়ে দিলে হয়তো ভালই হবে...
  • আমি ট্যাক্সোবক্স টেমপ্লেটগুলো দেখলাম, আর মনে হল এবার যদি আলোচনাসভায় উপসর্গ অনুসর্গ ইত্যাদি ঘেঁটে প্রত্যেকটা ধাপের বাংলা করার চেষ্টা করি তবে কি ভাল হয় না?ঐ ল্যাটিনে যেরকম ভাবে করে সেই একই পদ্ধতি চেনা সংস্কৃত বা চেনা ফার্সি শব্দে প্রয়োগ করে?--ব্যা করণ (আলাপ) ১৫:৪৯, ১৪ আগস্ট ২০১৪ (ইউটিসি)
হ্যাঁ, ভালো হবে। আপনি আলোচনাসভায় আলোচনা শুরু করতে পারে। --Aftabuzzaman (আলাপ) ১৫:৫৯, ১৪ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা!

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Moheen Reeyad-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--মহীন রীয়াদ (আলাপ) ১৬:১১, ১৬ আগস্ট ২০১৪ (ইউটিসি)

আপনাকেও অনেক ধন্যবাদ। আশা করি প্রখম বার্তার মত পরবর্তিতে ও সাহায্য পাব।

East Bengal Regiment

Major General Muzaffar Ahmed Bortoman commander non. ini 2005 shale commander silen. tokhon shenaprodhan silen lt. general hasan mashhud chowdhury. regimenter bortoman odhinayok ke sheta ami zanar cheshta chalachchi kintu parsina.

ভাইয়া খেয়াল করুন

ই বি এর এর বর্তমান অধিনায়ক জেনারেল মুজাফফর নন , ইনি ২০০৪ এ অধিনায়ক ছিলেন [১] , তখন সেনা চীফ ছিলেন জেনারেল মশহুদ । বর্তমানে অধিনায়ক কে সেটি জানার চেষ্টা করুন ।

সাহায্য

আফতাব ভাই, টেমপ্লেট:বই উদ্ধৃতি টেমপ্লেটি কারণে গাজর নিবন্ধে তথ্যসূত্র ঠিকমত দেখা যাচ্ছে না। উইকিতে অনেক দিন অনুপস্থিত থাকার কারণে #invoke:citation/CS1 কিভাবে সম্পাদনা করতে হয় তা ভুলে গিয়েছি, যার ফলে আপনাকে একটু বিরক্ত করছি। অনুগ্রহ করে বিষয়টি একটু দেখবেন। ধন্যবাদ। ---- ইয়াহিয়া (আলাপ) ১৩:৩১, ২২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

  1. invoke:citation/CS1 ঠিক আছে। নিবন্ধে তথ্যসূত্র যোগে ভুল ছিল যার কারনে ত্রুটি দেখচ্ছিল। ঠিক করে দিয়েছি।--আফতাব (আলাপ) ১৩:৪৩, ২২ আগস্ট ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ। ---- ইয়াহিয়া (আলাপ) ১৩:২৪, ২৬ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ছবি আপলোড

আর কতদিন পুরোনো হলে আমি ছবি আপলোড করতে পারবো?

৪ দিন --আফতাব (আলাপ) ১৬:৩১, ২২ আগস্ট ২০১৪ (ইউটিসি)

শিরোনাম পরিবর্তন

https://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80_%E0%A6%87%E0%A6%89%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%A8

এই পাতার নাম হাটহাজারী পৌরসভা করে দিন। হাটহাজারী ইউনিয়নকে অনেক আগেই হাটহাজারী পৌরসভাতে রুপান্তর করা হয়েছে--জিয়া চৌধুরী (আলাপ) ০৩:১৩, ৩১ আগস্ট ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১১:৪০, ৩১ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Thanks for translating! I'm always happy when my translation requests are welcome. :P Participation from this wiki is still rather low, I'm afraid most people here are not aware of the facts summarised on the page. Is there some place on this wiki where editors regularly look for a list of current votes/polls/surveys/elections and could you add a link there? Nemo (আলাপ) ০৭:১৮, ৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

আফতাব ভাই ধন্যবাদ।

-আফতাব ভাই আলুটিলা গুহা নিবন্ধের লেখাটি আমার না , Munirul Hasan নামে এক ভাই লিখেছেন। এই লেখার সাথে somewhereinblog অথবা উইকিপিডিয়ায় কোথাও আমার কোন সম্পর্ক নাই। ধন্যবাদ --Md Enamul H (আলাপ) ১৭:২২, ৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

নোটিশ

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় প্রধান পাতার নির্বাচিত নিবন্ধ অনুচ্ছেদ। আপনাকে ধন্যবাদ। নাসির খান সৈকতআলাপ ১২:২৯, ৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

আমার একটি নিবন্ধে নোটিশ ঝুলে আছে ।

প্রিয় এডমিন , আমার লিখা নিবন্ধে একটি নোটিশ ঝুলে আছে । আমি তো মিথ্যা কিছু লিখিনি , যদি কোন অবজেকশন থাকে তাহলে তা ক্লিয়ার বলা উচিত । এবং যদি কোন প্রমানের প্রয়োজন হয় তাহলে সেটাও আমি দিতে পারব । বিস্তারিত জানালে খুশি হব , ধন্যবাদ ।

.svg লোগো প্রসঙ্গে!

প্রিয় আফতাব, Scalable Vector Graphics (.svg) লোগো কিভাবে তৈরি করেন? চেষ্টা করেও সফল হলাম না! যেমন এই লোগোটি চিত্র:ডব্লিউডব্লিউই লোগো ২০১৪.png ইংরেজি উইকিতে File:WWELogo2014.svg হিসেবে রয়েছে, কিন্তু ডাউনলোড করাার পর WWELogo2014.svg.png নামে দেখায়। আর Adobe Illustrator-এ .svg তে export করলে তা উইকিতে সাপোর্ট করছে না। কী করা যায়! সময় পেলে জানাবেন। --মহীন রীয়াদ (আলাপ) ১৭:০৫, ১৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

যেভাবে SVG ফাইল নামাবেন": ফাইলের পাতায় যান (যে উইকি থেকে নামাবেন, ধরুন চিত্র:EURid.svg)। চিত্রের উপর ক্লিক করুন (ক্লিক করলে অ্যাড্রেসবারে http://upload.wikimedia.org/wikipedia/bn/0/0e/EURid.svg জাতীয় লিঙ্ক আসবে)। মাউসের বাম বাটনে ক্লিক করে save as.. নির্বাচন করুন। save করার একটি ডায়ালগ খুলবে, save এ ক্লিক করুন। কাজ শেষ। (আপনার IDM থাকলে IDMএর Add URL এ অ্যাড্রেসবারের http://upload.wikimedia.org/wikipedia/bn/0/0e/EURid.svg জাতীয় লিঙ্কটি দিন এবং "ok" করুন)। আর ডাউনলোড করা .SVG ফাইল অন্যান্য চিত্রের মত দেখাবে না। চিত্রের উপর আপনার ডিফল্ট ব্রাউজারের আইকন দেখাবে। আর svg চিত্র Inkscape দিয়ে তৈরি করতে পারেন। --আফতাব (আলাপ) ১৭:১৩, ১৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
Adobe এর কথা বলতে পারবো না, আমি এটা ব্যবহার করি নাই। ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল থাকবে, সেখানে খুঁজে দেখেন। আফতাব (আলাপ) ১৭:২৮, ১৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
বাহ! খুব সুন্দর পদ্ধতি। অপনাকে অনেক অনেক ধন্যবাদ। --মহীন রীয়াদ (আলাপ) ০৩:৫৫, ১৭ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

নোটিশ

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় Community consultation for future of Wikimedia movement in India। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৯:৪৬, ১৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

RefToolbar 2.0b সমন্ধে।

জনাব আফতাব সাহেব, শুভেচ্ছা রইল। আমি আসলে RefToolbar সমন্ধে জানতে চাচ্ছিলাম। আমি যখন সম্পাদনা করি তখন সম্পাদনা বক্সের উপরে যেখানে টুল থাকে সেখানে ইংরেজি উইকির সম্পাদনা বক্সের মত কোন cite বা এই টাইপ এর কোন অপশন দেখায় না। এটি কি আমার ব্যক্তিগত সমস্যা না বাংলা উইকি তে এই সুবিধাটি রাখা হয়নি ? আমাদের বাংলা উইকিতে কি RefToolbar 2.0b হাল নাগাদ করা আছে? দয়া করে জানাবেন। অনেক ধন্যবাদ । --Enamul (আলাপ) ০২:৪৬, ২৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

ঠিক করে দিয়েছি। কোন সমস্যা দেখলে জানাবেন। --আফতাব (আলাপ) ১৬:৩৭, ২৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

একটি ভুল লিঙ্ক বিষয়ে।

জনাব আফতাব সাহেব। শুভেচ্ছা রইল। ইংরেজি উইকিপিডিয়াতে Jessore District নিবন্ধ থেকে বাংলা ল্যাংগুয়েজ লিঙ্কে ক্লিক করলে যশোর জেলা ছাত্রলীগ নামক বাংলা একটি পাতায় চলে আসে। যশোর জেলা ছাত্রলীগ পাতাটি অপসারিত হয়েছে কিন্তু লিঙ্কটা এখনো আছে। আশা করি একবার বিষয়টা দেখবেন। অনেক ধন্যবাদ --Enamul (আলাপ) ০৩:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

বট সাহায্য

প্রিয় আফতাব ভাই, কেমন আছেন? বিষয়শ্রেণী:বর্ষানুক্রমিক কাজের টেমপ্লেট-এ সংযুক্ত নিবন্ধসমূহ বিষয়শ্রেণী:বছর অনুযায়ী কাজের টেমপ্লেট-এ নিতে চাই। এক্ষেত্র আপনার বটের সাহার্য প্রয়োজন। --মহীন রীয়াদ (আলাপ) ১৯:০৭, ৩০ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৪:০১, ১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ আফতাব ভাই! --মহীন রীয়াদ (আলাপ) ১৬:৫০, ১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ফেসবুক => ফেইসবুক

ফেইসবুক বানানটি ফেইসবুক দ্বারা যাচাইকৃত, ফেসবুক বানানটি পাতার নাম না হয়ে পাতার বিবরণে থাকতে পারে। আলোচনা করেন। বব২৬ (আলাপ) ০৪:৩৮, ১১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

রাশিয়া

আপনি রাশিয়া নিবন্ধে "রাশিয়া যুক্তরাষ্ট্র" কে "রাশিয়া ফেডারেশন" বলে আমার সম্পাদনাকে পূর্বাবস্থায় আনিছেন। কিন্তু আমি গ্রন্থাগারে এবং শব্দকোষেও দেখে নিশ্চিন্ত হইলাম যে "ফেডারেশন" -র মানে হবে "যুক্তরাষ্ট্র"। এইবার আপনার মতামত শুনি। ধন্যবাদ্। বব২৬ (আলাপ) ০৯:১৯, ১৯ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

আমি আপনার কথা আলাপ পাতায় সরিয়ে নিয়েছি। সেখানে দেখুন। --আফতাব (আলাপ) ১১:৩৬, ১৯ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

উইকিপিডিয়া:সক পাপেট তদন্ত

কেমন আছেন? উইকিপিডিয়া:সক পাপেট তদন্ত/খান আল নোমান, এখানে আপনার দৃষ্টি অকর্ষণ করছি। এছাড়াও "ব্যবহারকারী:খান আল নোমান" এর সংশোধনের ইতিহাসে দেখছি এই ব্যহারকারীর পাতা বিভিন্ন ব্যহারকারী কর্তৃক সম্পাদিত হচ্ছে। --মহীন রীয়াদ (আলাপ) ০৫:০৬, ২৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

তথ্যছক সম্পর্কে

আফতাব ভাই,শুভেচ্ছা জানবেন। আমি জুনাইদ আহমেদ পলক নিবন্ধটিতে যে তথ্যছক ব্যবহার করেছি তাতে Member of সংসদ for জাতীয় সংসদ এই অংশটি বাংলা হচ্ছে না।যদি একটু দেখতেন।আর ভালো থাকবেন।--রাফায়েল রাসেল (আলাপ) ১০:১৯, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ঠিক করেছি। দেখুন হয়েছে কিনা? --আফতাব (আলাপ) ১৩:৪৪, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
এখন ঠিক আছে।ধন্যবাদ--রাফায়েল রাসেল (আলাপ) ১৮:৪৯, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ

আফতাব ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ। আমি তিন গোয়েন্দার একজন বড় ভক্ত, তাই কিছু তথ্য সংগ্রহ করেছি এবং অন্য ভক্ত এবং বিশ্বনন্দিত উইকিপিডিয়ার পাঠকদের জন্য যোগ করলাম। আমি এখনও বাংলা এবং ইংরেজি বইগুলো পড়ছি এবং সবার জন্য বইগুলোর মূল বইয়ের নামগুলোর সূত্র দিয়ে যাব আস্তে আস্তে। কারন মূল বইগুলো পড়ারও একটা আলাদা মজা আছে।

তথ্যছক

আফতাব ভাই, কেমন আছেন? আজ দেখলাম যে আপনি তথ্যছক সূরা টেমপ্লেটটি পরিবর্তন করেছে। কিন্তু আমার মনে হয় আগে যেটি ছিল সেটি ভাল এবং দেখতে সুন্দরও ছিল। আপনি কি মনে করেন। --- ইয়াহিয়া (আলাপ) ১৮:০৯, ১১ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

ভালো আছি। আপনি কেমন আছেন? তথ্যছক সূরা টেমপ্লেটটিতে আমি ইংরেজি উইকিতে বর্তমানে থাকা ২টি সূরার টেমপ্লেট মিলিয়ে পরিবর্তন করেছি। মূল পরিবর্তন বলতে আমি শুধু রঙ বাদ দিয়েছি, আর label ও data আগে-পরে করে সাজিয়েছি। আপনি যদি চান তো আমি আবার রঙ যোগ করে দিতে পারি। --আফতাব (আলাপ) ১৪:১৬, ১২ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
রঙটি থাকা অবস্থায় তথ্যছকটি একটু ভাল দেখাতো। যদি সম্ভব হয় তাহলে রঙটি যোগ করে দিন অথবা সুরক্ষিত অবস্থাটি উঠিয়ে দিলে আমি করে দিতে পারবো। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ২০:২৬, ১৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
যোগ করেছি। --আফতাব (আলাপ) ১৬:২১, ১৮ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৯:১৫, ১৮ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

ট্যাগ অপসারণ

আফতাব ভাই, বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধের পরিবর্ধন বা বড় কোনো পুণর্গঠনের কাজ হয়ে গেলে; অনুগ্রহ করে, '''{{কাজ চলছে}}''' ট্যাগটি সরিয়ে ফেলুন। ২ মাস ১১ দিন হয়ে গিয়েছে। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৮:৫১, ২১ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

ট্যাগ সরানো হয়েছে, যদিও ট্যাগ আমি লাগাইনি --আফতাব (আলাপ) ২৩:৫৩, ২১ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

বট সাহার্য!

বিষয়শ্রেণী:External link templates থেকে পাতাসমূহ বিষয়শ্রেণী:বহিঃসংযোগ টেমপ্লেট-এ স্থানান্তর করা প্রয়োজন। --মহীন রীয়াদ (আলাপ) ১০:০২, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৭:২৩, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

এসভিজি ফন্ট

শেষ অবদি এসভিজি ফন্টের ব্যাপারে কোনো সুরাহা করা গিয়েছে কী? কোনটি ব্যবহার করব ?--তাওহীদ ১৩:৪২, ২৮ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

ব্যাতিক্রম তথ্যসূত্র

আফতাব ভাই ইংরেজি Gray's Anatomy নিবন্ধটিতে থাকা ৭ নাম্বার তথ্যসূত্রটি বাংলা গ্রে এনাটমি নিবন্ধটিতে কীভাবে যোগ করা যাবে জানাবেন প্লিজ।Engr.Rafi (আলাপ) ১৪:১৯, ২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

@Engr.Rafi:৭ নং তথ্যসূত্র বলতে আপনি কি External links বুঝিয়েছেন? যদি এটি বুঝিয়ে থাকেন, তাহলে গ্রে এ্যানাটমি নিবন্ধে দেখেন, আমি তা যোগ করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৪:৩৭, ২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

Greeting

Hello brother! How are you?

Workshop test

Welcome! --202.5.49.19 (আলাপ) ০৭:২৪, ৩ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

workshop test

welcome --Md. Jashir Hossain (আলাপ) ০৭:২৫, ৩ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

নাম পরিবর্তনের শুভেচ্ছা!

প্রিয় আফতাব, নাম পরিবর্তনের শুভেচ্ছা রইলো! (কেক কাটা চাই! :p) --মহীন রীয়াদ (আলাপ) ১৭:১০, ৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

নামের তেমন কিছু পরিবর্তন করিনি। আগেরটাই আছে। খালি সংখ্যাটা বাদ দিয়েছি আরকি। আপনি আমার হয়ে কেটে খেয়ে নেন :P --আফতাব (আলাপ) ১৭:১৫, ৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

/* সমস্যা */ ...

ভাই এটা আমার প্রথম লেখা। আমি যত দূর পারি চেস্টা করেছি ভুল গুলো সংশোধন করতে। তার পরেও যদি ভুল কিছু থাকে তবে দয়া করে সংশোধন করে দিবেন।

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%B8%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8_%E0%A6%9C%E0%A7%81%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%B2 — কালাক্ষর (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

'বিষয়শ্রেণী:বামিয়ান' স্থানান্তর প্রসঙ্গে

সুপ্রিয় আফতাবভাই,

লক্ষ্য করলাম আপনি 'বিষয়শ্রেণী:বামিয়ান' পাতাটিকে ১৪ জানুয়ারি 'বিষয়শ্রেণী:বামিয়ান প্রদেশ' নামে স্থানান্তর করেছেন। কিন্তু কোনও পুনর্নিদেশনা দেননি। এর পিছনে আপনার যুক্তি, মনে হয়, বর্তমান আফগানিস্তানের রাজনৈতিক ভূগোলের উপর অধিক জোর প্রদান। তাতে সাধারণভাবে অসুবিধে নেই ঠিকই, তবে বামিয়ানের পরিপ্রেক্ষিতটি বোধহয় কিছুটা আলাদা। এটি একটি সুপ্রাচীন ঐতিহাসিক অঞ্চল, যার ইতিহাস আড়াই হাজার বছরেরও বেশি প্রাচীন। বর্তমানে ইউনেস্কোও এই অঞ্চলের (বামিয়ান উপত্যকা সংলগ্ন একটি অঞ্চল, যা মূল প্রদেশটির একটি ছোট্ট অংশমাত্র) ঐতিহাসিক নিদর্শনগুলির কারণেই বামিয়ান পর্বতগাত্রটিকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় জায়গা দিয়েছে। এই কারণে, 'বামিয়ান' নামটিই পৃথিবীর কাছে অধিক পরিচিত; প্রদেশটি মাত্র ১৯৬৪ সালে তৈরি হয়েছে, এবং আফগানিস্তানের বাইরে আদৌ তেমন সুপরিচিত কিছু নয়। এই কারণে শুধুমাত্র বর্তমান ভূগোলের উপর অতটা গুরুত্ব আরোপ না করে, ইতিহাসের উপর আরেকটু গুরুত্ব দিয়ে বিষয়শ্রেণীর নামটি সবচেয়ে সুপরিচিত 'বামিয়ান' শব্দটি দিয়েই আমি চিহ্নিত করেছিলাম। এই বিষয়শ্রেণীর মূলনিবন্ধটিও আমার মতে বামিয়ান প্রদেশ'এর বদলে বামিয়ান উপত্যকা হওয়াটাই বেশি যুক্তিযুক্ত।

আরেকটি বিষয়ে আপনাকে বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই। দেখলাম, আপনি আলোচনায় বলেছেন, ইংরেজি উইকি নিবন্ধ নয়, সেখানে দেওয়া তথ্যসূত্রগুলোকে অনুসরণ করুন। একদম ঠিক কথা। আমারও সেই মত - তথ্যসূত্রগুলি দেখুন, নতুন করে নিজে লিখুন। সাথে সাথে সম্ভব হলে অন্যান্য ভাষার সমৃদ্ধ উইকিগুলোর সাথেও পরিচিতি তৈরি করলে মনে হয় নিবন্ধগুলির মান আরও বাড়ানো সম্ভব হয়। যেমন আমি নিজে লেখার সময় বিশেষ করে জার্মান উইকির নিবন্ধগুলি থেকেও যথেষ্ট সাহায্য নিয়ে থাকি (এটি একটি ভীষণ সক্রিয় উইকি, নিবন্ধের মানের বিষয়ে যথেষ্ট সচেতন, সবসময় হালনাগাদ হয়, আপনি কিছু সম্পাদনা করলে অন্য কোনও অভিজ্ঞ সদস্য/ব্যবহারকারী যতক্ষণ না তা দেখে অ্যাপ্রুভ করছে, ততক্ষণ তা মূলনিবন্ধের অংশ হিসেবে পরিগণিত হয় না, আমার নিজের অভিজ্ঞতা)। আমার ধারণা আপনিও নিশ্চিতভাবেই ইতালীয় উইকি থেকেও কিছু সাহায্য নিশ্চয়ই পেয়ে থাকেন।

শুভেচ্ছা জানবেন। ভবিষ্যতে যোগাযোগ আরও দৃঢ় হবে, এই আশায় থাকলাম। --Arindam Maitra (আলাপ) ০২:৩৬, ১৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

আপনি একটি কাজ করতে পারেন, বিষয়শ্রেণী:বামিয়ান তৈরি করে তা বিষয়শ্রেণী:বামিয়ান প্রদেশ-এ যুক্ত করতে পারেন। আর বামিয়ান প্রদেশ-এর নাম বদলে বামিয়ান উপত্যকা নামে সরানো ঠিক হবে না। যেহেতু বামিয়ান প্রদেশ আফগানিস্তানের একটি প্রশাসনিক অঞ্চল। আমি বামিয়ান প্রদেশবামিয়ান উপত্যকা নামে দুটি আলাদা নিবন্ধ থাকতে কোন সমস্যা দেখছি না। যে কোন সমস্যায় জানাতে ভুলবেন না। --আফতাব (আলাপ) ১৫:৪০, ১৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ। আমি বিষয়শ্রেণী:বামিয়ান বলে আরেকটি বিষয়শ্রেণী তৈরি করে তা বিষয়শ্রেণী:বামিয়ান প্রদেশ'এর সাথে যুক্ত করে দিচ্ছি। --Arindam Maitra (আলাপ) ১৭:২২, ১৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

সাইটনোটিশ

প্রিয় আফতাব, এডিটাথনের সাইটনোটিশ তৈরী করা হয়েছে। {{সাইটনোটিশ}} টেমপ্লেটে seed টা ঠিক করে দিলে ভালো হয়। প্রশাসক ছাড়া আর কেউ ওটা করতে পারে না বলে আমি করতে পারিনি। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:০৩, ১৭ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৭:১০, ১৭ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

ami ekti link add koresilam... but delete kore diyesen

vai, ami ekti nicher link ti add kore chilam... kintu amponee delete kore disen...

https://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B8%E0%A6%AC&action=edit&redlink=1 Jodi kisu mone na koren tobe, ami ki jante pari keno??— Anisbd (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Anisbd:বিডিসব নামে আপনি যে পাতাটি তৈরি করেছিলেন, সেটি কোন উল্লেখযোগ্য ওয়েবসাইট নয়। যার কারণেই এটি অপসারণ করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৪:৫৪, ২৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ আপনাকে

প্রিয় আফ্তাবুজ্জামান ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ।

প্রশাসক পদক

প্রশাসক পদক
প্রশাসক হিসেবে বাংলা উইকিপিডিয়ার পেছনে ধারবাহিকতার সাথে অনুকরণীয় শ্রম ও মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে এ পদক দেয়া হল। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:২৮, ৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

বটের মাধ্যমে বিষয়শ্রেণী যোগ

সুপ্রিয় আফতাব ভাই, বটের মাধ্যমে মাধ্যমে বরিশাল বিভাগের উপজেলা টেমপ্লেটটিতে বিষয়শ্রেণী:বাংলাদেশের উপজেলা, বিষয়শ্রেণী:বরিশাল বিভাগের উপজেলা, যোগ করার জন্য অনুরোধ রইল।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১২:৩৩, ১১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

শিরোনাম পরিবর্তন

আফতাব ভাই, শুভেচ্ছা নেবেন। জিরো ডিগ্রি (২০১৪-এর চলচ্চিত্র) নিবন্ধ ও এর আলাপ পাতাকে জিরো ডিগ্রী (২০১৫-এর চলচ্চিত্র) নিবন্ধে ও এর আলাপ পাতায় কোন পুনর্নিদেশ ছাড়াই স্থানান্তর করে দিলে ভাল হয় (চলচ্চিত্রটির ২০১৪ সালে মুক্তি পাবার কথা থাকলেও ২০১৫ সালে মুক্তি পায়)। ধন্যবাদ।--অংকন (আলাপ) ০৭:৪৫, ১২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে আফতাব (আলাপ) ২৩:৫৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

My user page

Can you please delete my user page on bnwiki?☆★সঞ্জীব কুমার (✉✉) ০৯:২৩, ২২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

Deletion requests

আমি উইকিপিডিয়াই নতুন যোগ দান করেছি। এ্খন ব্যবহারকারী পাতা সজ্জিত করার জন্য কমনসে কছিু ছবি আপলোড করি। কিন্তু Deletion নোটিশ পেয়েছি। চিত্র গুলো

Affected: And also:


ভাইয়া দয়া করে বলেন কিভাবে এই ছবি মুছে যাওয়া ঠেকানো যায়। কৃষ্ণ (আলাপ) ০৮:১২, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)শুভ_বিশ্বাস

@শুভ বিশ্বাস: আপনি এখানে কারণ লিখুন, কেন ছবিগুলি অপসারণ করা উচিত নয়। আপনি কি উদ্দেশ্যে ছবিগুলি আপলোড করেছিলেন তা বলুন। --আফতাব (আলাপ) ১৪:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ

আপনার সহায়তার জন্য ধন্যবাদ। ভাইয়া দয়া করে বলবেন কেন আমি উইকিপিডিয়া-ই ফাইল আপলোড করতে পারছিনা? সম্ভবত আমার প্রোফাইলটা কনফরমড না তাই। আমি একদিনে ৬০+ সম্পাদনা করেছি আমার প্রোফাইলটা দয়া করে কনফরম করে দেওয়া যায়? কৃষ্ণ (আলাপ) ১৪:৫৯, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)শুভ বিশ্বাস

@শুভ বিশ্বাস: বাংলা উইকিপিডিয়া ছবি আপলোড করতে হলে আপনাকে আরও ২টি দিন অপেক্ষা করতে হবে। আপনার অ্যাকাউন্টের বয়স ৪ দিন না হওয়া পর্যন্ত আপনি ছবি আপলোড করতে পারবেন না। --আফতাব (আলাপ) ১৫:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

অপসারনের কারন

দয়াকরে জনাবেন টেমপ্লেট:Header অপসারনের কারন কী? জানা থাকলে ভবিষ্যতে সতর্ক থাকা যাবে। -ব্যবহারকারী:শুভ বিশ্বাস/sign ২০:২০, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)

আপনার ব্যবহারকারী পাতার জন্য টেমপ্লেট লাগলে দয়া করে ব্যবহারকারী:শুভ বিশ্বাস/Header নামে তৈরি করুন। --আফতাব (আলাপ) ১৬:৩১, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)

কিছু জিজ্ঞাসা

আসলে আমি সরাসরি আপনার ব্যবহারকারী পাতা থেকে কপি বা পেষ্ট করিনি। শুধু ধারনা নিয়েছি। যে সকল ছবি নিয়েছি তা সব ওপেন সোর্স। যায় হোক প্রশ্নটা হল:

উইকিপিডিয়ায় সব কিছু উন্মুক্ত। ব্যবহারকারী পাতা থেকে কোন লেখা, নকশা অনুলিপি (copy) করলে তার অনুমতি নিতে হবে না। ব্যবহারকারী পাতা ও ব্যবহারকারী আলাপ পাতা পরিবর্তন করা এটার আপনার ইচ্ছা। --আফতাব (আলাপ) ১৭:০৩, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)
ব্যবহারকারী পাতা কপি করাটাও কি উন্মুক্ত? এছাড়া এই ব্যাবহারকারী নাহিদ ভাইয়ের স্বাক্ষরও হুবহু কপি করে ব্যবহার করছেন। এর ফলে ব্যবহারকারী পাতা এবং স্বাক্ষর নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৭:১৩, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)
পাতা কপি করা বলতে পাতার কোড বুজিয়েছি। তবে অন্যের তথ্য, স্বাক্ষর নিজের নামে দেয়া নিশ্চই উন্মুক্ত বা ঠিক নয়। এটা মনে হয় না বলে দেয়ার প্রয়োজন আছে। এমনিতেই বুঝে নেয়া প্রয়োজন। --আফতাব (আলাপ) ১৭:৩৩, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)
ভাই আমি দুইদিন হলো জয়েন করেছি, উইকিপিডিয়া সম্পর্কে কোন ধারনা ছিলনা। আসলে আসলে HTML মার্কাপ এর সথে উইকিপিডিয়ার মার্কাপ পার্থক্য আছে তাই রেফারেন্স নিতে চেয়ে ছিলাম মাত্র। বিষয়টা জানার পর সবকিছু পরিবর্তন করেছি। আর ভবিষ্যত বুঝতে সমস্য হবেনানে। আর সবার উপরের বার্তাটি মুসা ভাইকে দিতে গিয়ে আপনার খাছে ভুল বসত চলে এসেছিল, বিষটা আমি মুসা ভাই-েএর কাছ থেকে জানতেচেয়েছিলাম। ।
যায় হোক, আমার নিজের তৈরি নতুন আলাপ পাতাই কিছু বলার আমন্ত্রন থাকলো। -ব্যবহারকারী:শুভ বিশ্বাস/sign ১৭:১০, ২ মার্চ ২০১৫ (ইউটিসি)

নাম পরিবর্তন

ব্যবহারকারীর নাম পরিবর্তন পাতাই একটি আবেদন রেখেছি। সময় হলে দয়া করে অ্যাপ্রুভ করে দেন।
- ব্যবহারকারী:শুভ বিশ্বাস/sign ২৮:১৫, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ

শুভেচ্ছা নিবেন। আপনি সম্প্রতি প্রচুর ছোট আকারের সম্পাদনা করছেন। নিবন্ধে ৪, ৫, ২০, ৩৫ বাইট এই রকম ছোট ছোট পরিবর্তন করে পাতা সংরক্ষণ করছেন। ফলে সম্প্রতিক পরিবর্তনে সম্পাদনা পেট্রোল করতে সমস্যার সৃষ্টি হচ্ছে। যদিও উইকিতে এমন কোন নিয়ম নেই যে পাতায় এই পরিমান বাইট পরিবর্তন করার পর পাতা সংরক্ষণ করা যাবে, তারপরেও আমি আপনাকে অনুরোধ করব এই রকম ছোট ছোট করে পরিবর্তন না করে একটু বড় আকারের পরিবর্তন করার জন্য। লেখা সংরক্ষণের পূর্বে আপনাকে 'প্রাকদর্শন' ও 'পরিবর্তন দেখাও' বোতাম দুটি ব্যবহারে পরামর্শ দিচ্ছি। ধন্যবাদ --আফতাব (আলাপ) ১৪:১৬, ৭ মার্চ ২০১৫ (ইউটিসি)

শ্রদ্ধেয় আফতাব শুভেচ্ছা নিবেন। আপনার সুপরামর্শের জন্য আন্তরিক ধন্যবাদ। আশা করি আমাদের মতো নতুনদের এভাবে পথ প্রদর্শন করবেন, যা উইকি তে আমার মতো নতুনদের পথচলাকে অনেক সহজ করে দিবে।--ইকবাল হোসেন (আলাপ) ১৪:২৫, ৭ মার্চ ২০১৫ (ইউটিসি)

ধনবাড়ী মসজিদ ও নবাব প্যালেস নামে নামে দুটি নিবন্ধন সম্পুর্ন অনাকাঙ্ছিত।

ধনবাড়ী মসজিদ ও নবাব প্যালেস নামে নামে দুটি নিবন্ধন সম্পুর্ন অনাকাঙ্ছিত। কারন দুটি দর্শনিয় স্থান একিই স্থনে ‍অবস্থিত।

সালাম

আস্সালামু আলাইকুম। আমি নাহীদ। আপনার অবদানের জন্য অনেক অনেক শুভেচ্ছা। আমি গত সপ্তাহ থেকে খুব বেশি উইকিপিডিয়া ব্যবহার করছি। ইতিমধ্যে আমি কয়েকটি বিষয়ে লিখেছি।কিন্তু ঠিকমত জিনিসটা বুঝতে পারছিনা। দয়া করে আমাকে এ সম্পর্কে কিছু বলবেন। আমার যন্ত্র Symphony w 22

সাহায্য প্রয়োজন

আমি এই টেমপ্লেট:Location map+ এ কিছু সম্পাদনা করেছি, যা ঠিক হয়নি। যদিও আগের অবস্থায় সম্পূর্ণ ছিলো না। তাই আপনার কাছে তা মানসম্মত অবস্থায় আনার আবেদন করছি। Ibrahim Husain Meraj (আলাপ) ০৫:০০, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)

Bishal Khan

আফতাভ ভাই, এই ব্যবহারকারীর এবং তার সক পাপেট সঅঅমুহের সমস্ত এডিট পর্যবেক্ষন করে আন্ডু/রিভার্টের অনুরোধ জানাচ্ছি। en:Special:Contributions/Bishal_Khan. এই ব্যক্তি অসংখ্য সকপাপেট তৈরী করে ইংরেজী উইকিতে বাংলাদেশ সংক্রান্ত বহু নিবন্ধের বারোটা বাজিয়েছেন। এখন দেখলাম বাংলা উইকিতেও তিনি অনেক এডিট করেছেন তার একাধিক আইডি থেকে যেগুলি ইংরেজী উইকিতে বর্তমানে ব্লকড। আমি এখন উইকিতে বসার সময় পাচ্ছি না, নাহলে আমিই চেক করতাম। en:Wikipedia:Sockpuppet_investigations/Bishal_Khan/Archive এখানে তার আইডিগুলি চেকিউসারে প্রমানিত হয়েছে। ইংরেজী উইকিতে তার এডিটগুলি ভয়াবহ রকমের ভ্যান্ডালিসম। আমার মনে হয় বাংলা উইকিতেও তার এডিটগুলি আসলে অসত উদ্দেশ্যে করা। ভালোভাবে এক্টু চেক করে দেখার অনুরোধ রইলো। তার কিছু ইংরেজী এডিটঃ diff, diff, diff - রাহাত (আলাপ) ১০:৫০, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)

আমি সবগুলি পরীক্ষা করেছি। ইংরেজির উইকি তদন্তে যেকটি অ্যাকাউন্ট উল্লেখ করা হয়েছে তার বেশির ভাগ অ্যাকাউন্ট বাংলা উইকিতে অনিবন্ধিত (Abdullah Bolo, Bishal Khan ছাড়া)। যে দুটি অ্যাকাউন্ট বাংলা উইকিতে আছে তার সব সম্পাদনা ইতিমধ্যেই রোলব্যাক করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৬:১৪, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)

Invitation

A gummi bear holding a sign that says "Thank you"
Thank you for using VisualEditor and sharing your ideas with the developers.

Hello, Aftabuzzaman,

The Editing team is asking for your help with VisualEditor. I am contacting you because you posted to a feedback page for VisualEditor. Please tell them what they need to change to make VisualEditor work well for you. The team has a list of top-priority problems, but they also want to hear about small problems. These problems may make editing less fun, take too much of your time, or be as annoying as a paper cut. The Editing team wants to hear about and try to fix these small things, too. 

You can share your thoughts by clicking this link. You may respond to this quick, simple, anonymous survey in your own language. If you take the survey, then you agree your responses may be used in accordance with these terms. This survey is powered by Qualtrics and their use of your information is governed by their privacy policy.

More information (including a translateable list of the questions) is posted on wiki at mw:VisualEditor/Survey 2015. If you have questions, or prefer to respond on-wiki, then please leave a message on the survey's talk page.

Thank you, Whatamidoing (WMF) (talk) ১৫:৫৬, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)

উপজেলা টেমপ্লেটে স্থানাংক মান প্ৰসঙ্গে

উপজেলা তথ্যছকটিতে স্থানাংকের জন্য শুধু ডিগ্ৰী মান (|latd = |longd =) রয়েছে। মিনিট এবং সেকেন্ডের জন্য (|latm= |lats= |longm= |longs= ) নেই।

সোনাগাজী উপজেলার স্থানাংক (|latd=22.8500 |longd=91.3917) এভাবে দেয়ার পর সেটা সঠিকভাবেই (২২¤৫১'উ ৯১¤২৩.৫'পূর্ব) প্ৰদর্শিত হচ্ছে।

এটা কীভাবে কাজ করে বলবেন কী? দাগনভূঁইয়া উপজেলার সঠিক স্থানাংক (২২d৫৩m থেকে ২৩d০৪m উত্তর এবং ৯১d১৫m থেকে ৯১d২২m পূর্ব)।

বর্তমানে দাগনভুইয়া উপজেলার স্থানাংক সোনাগাজী উপজেলারটাই দেয়া আছে। এটা কীভাবে ঠিক করতে পারি বলবেন কী? Kishorsopnoneel (আলাপ) ০৩:০১, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

@Kishorsopnoneel:স্থানাংক টেমপ্লেট:Coord থেকে পরিচালনা করা হয়। এটির কোডিং অনেক জটিল। আমি নিজেও বলতে পারবো না এটি কিভাবে কোডিং করা হইছে, যিনি করেছেন তিনি বলতে পারবেন। এটি ব্যবহার করতে এটি কিভাবে এটি কাজ করে তা আপনাকে জানতে হবে না। সঠিক স্থানাংক পেতে আপনাকে শুধু |latd = |longd = এ সঠিক মানটি বসাতে হবে। বাকিটা টেমপ্লেট:Coord দেখবে। দাগনভূঁইয়া উপজেলার স্থানাংক কিভাবে ঠিক করেছি তা এখানে দেখুন তাহলে বুঝতে পারবেন। --আফতাব (আলাপ) ১৪:৫৩, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
দেখেছি। তবে আপনি এখন যেটা করেছেন সেটাও আমি ট্রাই করেছি। আপনি মানচিত্রে খেয়াল করে দেখুন দাগনভুঁইয়ার লোকেশন এখন বঙ্গোপসাগরের উপরে চলে গেছে। এটার চাইতে আগের স্থানাংকটাই তো ভালো ছিল।যদিও তা ভুল। রিভার্ট করবো????? Kishorsopnoneel (আলাপ) ১৫:০৩, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
আপনি যে স্থানাংক এখানে দিয়েছেন সেটা ভুল ছিল। গুগল মানচিত্র দেখে ঠিক দিয়েছি। --আফতাব (আলাপ) ১৫:০৮, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
এখন নিবন্ধের মানচিত্রে দেখুন। লোকেশনটা ফেনীর ধারেকাছেও নাই। এখানেও কিছু একটা গন্ডগোল আছে।

Kishorsopnoneel (আলাপ) ১৫:১৪, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

এবার ঠিক আছে।  ধন্যবাদ

Kishorsopnoneel (আলাপ) ১৫:১৮, ৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ করছি

এই পাতায় দৃষ্টিআকর্ষণ করছি উইকিপিডিয়া:অধিকারের_আবেদন/স্বয়ংক্রিয়_পরীক্ষণ--Minister of Welfare CHAT০৭:৫৭, ৮ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

মুছে ফেলা বিষয়ে

বদর যুদ্ধের পাতায় আমি যা যোগ করেছি তা সম্পূর্ণ আপনি মুছে দিয়েছেন কেনো জানতে চাই।— Jewelranatmss (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Jewelranatmss:লেখাগুলি এখান থেকে কপি করা ছিল। কপি করা লেখা উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য না। --আফতাব (আলাপ) ১৩:৫৬, ১৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আর্কাইভ

ভাই গতকাল আমার আলাপ পাতা যখন সংকলন করেছিলাম তখন রীতিমত শো করছিল কিন্তু আজকে সকালে দেখলাম ব্যবহারকারী আলাপ:Masum Ibn Musa/Archive 1ব্যবহারকারী আলাপ:Masum Ibn Musa/Archive 2 দুইটি আর শো করছেনা। ইংরেজী সংকলন ঠিক আছে User_talk:Masum_Ibn_Musa । টেমপ্লেটটি শুধুমাত্র প্রশাসকগণ সম্পাদনা করতে পারেন। তাই সময় পেলে একটুু দেখবেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৭:২৮, ১৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আপনার আর্কাইভ পাতার নাম "/সংগ্রহশালা ১" নামে সরিয়ে নিলে টেমপ্লেটে আবার দেখাবে --আফতাব (আলাপ) ১২:৫০, ১৭ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
১ম টা শো করলেও ২য় টা করেনি। যদিও REDIRECT করেছি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৫:৪৮, ১৭ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
এখন ঠিক হয়ে গেছে। ধন্যবাদ আপনাকে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:২৫, ১৮ এপ্রিল ২০১৫ (ইউটিসি)


== ধন্যবাদ ভাই। == মাসুম (আলাপ) masum ১৫:১১, ২৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেট

এই টেমপ্লেটে কি সমস্যা ঠিক বুঝতে পারলামনা। এর কোন লিংক খুজে পেলামনা। নাম শো না করে টেমপ্লেট:Tree লাল লিংক দেখাচ্ছে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৫:১৭, ৫ মে ২০১৫ (ইউটিসি)

Template:Ahnentafel4 ছিল না। এই জন্য লাল লিংক দেখাচ্ছিল। --আফতাব (আলাপ) ১৫:২১, ৫ মে ২০১৫ (ইউটিসি)
অনেক ধন্যবাদ ভাই।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৫:২৭, ৫ মে ২০১৫ (ইউটিসি)

তারিখ সংশোধন করার জন্য অনুরোধ

আফতাব ভাই,

মাসের প্রতি পাতায় ডান দিকের ক্যলেন্ডারে ১৭ তারিখের পরে ১৮ তারিখ না হয়ে ২৮ তারিখ হয়ে আছে। আমি অনেক চেষ্টা করেও সংশোধন করার কোনো পথ খুঁজে পেলাম না। অনুগ্রহ করে তারিখ টা ঠিক করে দিন।

@Atiqur.shahitto: জানানোর জন্য ধন্যবাদ। সংশোধন করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১২:১৮, ৮ মে ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প সুফিবাদে আপনাকে স্বাগতম

উইকিপ্রকল্প সুফিবাদে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি সুফিবাদ সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংষ্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে, আমরা এ প্রকল্পের উন্নতি নিয়ে আলোচনা করছি; আপনিও এতে অংশগ্রহণ করে আমাদের সহায়তা করতে পারেন!

--ইকবাল হোসেন (আলাপ) ০৭:২২, ১৪ মে ২০১৫ (ইউটিসি)

অভিযোগ

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A3_%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%95_%E0%A6%B8%E0%A6%82%E0%A6%98


এটি একটি কাম্পাসের সান্সক্রিতিক সং গথন, এতি কামাসের পাশাপাশি সিলেট জেলাও ও বিভিন্ন সাংস্কৃতিক করমকান্ডে অংশ নেয়। এই পাতাতি কেন রিভমে করা হল ???? ধন্যবাদ

নিউ ভিশন স্কুল অ্যান্ড কলেজ

আমি এখানে খুব ই নতুন যার ফলে নানা সমসসায় পরতেসি। আমি New Vision School And College নামে একটি পাতা খুলেসি আখন কেউ বলছে পাতাটিতে কোন wikipedia link নেই এই সমসসা কিভাবে সমাধান করবো। আর আমি চাচ্ছি এই পাতা টিকে বাংলায় অনুবাদ করতে, দয়া করে আপ্নি পাতা টিকে বাংলায় অনুবাদ করে দিন ।

@Nurulhuda859: আপনি এখানে ক্লিক করে ইংরেজি উইকিতে আপনার তৈরি করা পাতার অনুবাদ শুরু করে দিন। আপনি মনে হয় মোবাইল ব্যবহারকারী। বানান নিয়ে ভয় পাবেন না। বানান ভুল হলে আমি ঠিক করে দিব। --আফতাব (আলাপ) ১৫:৩৭, ৩০ মে ২০১৫ (ইউটিসি)

নিউ ভিশন স্কুল

আমি ইংরাজি উইকিতে New Vision School And College নামে একটি পাতা খুলেছি পাতাটিতে কিছু সমস্যা আছে আপনি দয়া করে এই সমস্যাগুলো সমাধান করে দেন।

প্রধান পাতা

প্রধান পাতার নির্বাচিত ছবি সেকশনে সমস্যা আছে। ঠিক করে দিন। - Arr4 (আলাপ) ০১:২৬, ১ জুন ২০১৫ (ইউটিসি)

অভিনন্দন

বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে সেরা উইকিপিডিয়ান নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন।মুসফিক মুন্না (আলাপ) ১০:৩২, ১ জুন ২০১৫ (ইউটিসি)

আফতাব ভাই, সেরা উইকিপিডিয়ানের পুরস্কার লাভ করায় সত্যিকার অর্থেই আমি আনন্দিত ও অভিভূত। আপনার অগ্রযাত্রা কামনা করছি। - Suvray ১১:১৮, ১ জুন ২০১৫ (ইউটিসি)

আমার নিবন্ধ অপসারনের জন্য কেন বলা হচ্ছে?

জানান

@মোঃ শাহীন শাহ: আপনার লেখা নিবন্ধটি সম্পূর্ণ খালি। নিবন্ধে একটি লাইনও নেই। এই জন্যই আপসারনের কথা বলা হচ্ছে। আপনি দ্রুত নিবন্ধে লেখা যোগ করুন। --আফতাব (আলাপ) ১৩:৪৭, ২ জুন ২০১৫ (ইউটিসি)

কেনো আমার তৈরি করা পাতাটি অপসরণের নোটিশ দেওয়া হচ্ছে ?

Aftabuzzaman ভাই, https://bn.wikipedia.org/wiki/মোস্তাফিজ_ফরায়েজী_জেরী লিংকে একটি পাতা ক্রেট করেছি। ইতি বর্তমানে বাংলাদেশের তরুণ একজন লেখক। আমি প্রাথমিকভাবে তার কিছু তথ্য আপলোড করেছি। হয়ত আরও তথ্য সংগ্রহ করে সংশধন করব। কিন্তু এই পাতাটি অপসরণের নোটিশ দেওয়া হচ্ছে। আমি বেশ কয়েকটা রেফারেঞ্চ লিংকও দেওয়ার চেষ্টা করেছি। আমরা পাঠকেরা আশাবাদি যে এই লেখক একদিন অনেক বড় লেখক হয়ে উঠবে। অনুগ্রহ করে আপনি এই পাতাটি অপসরণের নোটিশটি বাদ দিয়ে দিন প্লিজ।

@Atiqur.shahitto: মোস্তাফিজ_ফরায়েজী_জেরী উইকিতে উল্লেখের মত এখনো উল্লেখযোগ্য নন। আপনার দেয়া তথ্যসূত্রগুলি 'স্বপ্রকাশিত' মানে মোস্তাফিজ ফরায়েজী জেরী দ্বারা প্রকাশিত। উনি ভবিষ্যতে বড় লেখক হয়ে উঠবে এই আশায় এখন নিবন্ধ তৈরি করা উইকি সমর্থন করে না। নিবন্ধটি দ্রুত অপসারণ করা আর কোন উপায় নেই। হতাশ হবেন না। বাংলা উইকিতে প্রচুর কবি-লেখকের অসম্পূর্ণ নিবন্ধ আছে। আপনি সেগুলির উন্নয়ন করতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:১৭, ৫ জুন ২০১৫ (ইউটিসি)

মোস্তাফিজ ফরায়েজী জেরী’র পাতাটি অপসারণ করার কারণ কী ?

আমি জানতে চাচ্ছি যে, বাংলাদেশের লেখক মোস্তাফিজ ফরায়েজী জেরীর পাতাটি আর পাচ্ছি না কেন?— 118.179.31.66 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

পাতাটি অপসারণ করা হয়েছে তাই আর পাচ্ছেন না। অপসারণ করার কারণ পাতার অপসারণের সময়ে দিয়েছি। এই ছাড়া এই অনুচ্ছেদের আগের অনুচ্ছেদে ব্যাখ্যা করেছি। --আফতাব (আলাপ) ১৪:৪৫, ৫ জুন ২০১৫ (ইউটিসি)

File source problem with চিত্র:২০১৩ বাংলাদেশ প্রিমিয়ার লীগ লোগো.png

Thank you for uploading চিত্র:২০১৩ বাংলাদেশ প্রিমিয়ার লীগ লোগো.png. I noticed that the file's description page currently doesn't specify who created the content, so the copyright status is unclear. If you did not create this file yourself, you will need to specify the owner of the copyright. If you obtained it from a website, please add a link to the page from which it was taken, together with a brief restatement of the website's terms of use of its content. If the original copyright holder is a party unaffiliated with the website, that author should also be credited. Please add this information by editing the image description page.

If the necessary information is not added within the next days, the image will be deleted. {{subst:you can request undeletion}}

Please refer to the image use policy to learn what images you can or cannot upload on Wikipedia. Please also check any other files you have uploaded to make sure they are correctly tagged. Here is a list of your uploads. If you have any questions or are in need of assistance please ask them at the Media copyright questions page. Thank you. বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫৯, ৭ জুন ২০১৫ (ইউটিসি)

বানান রীতি

খ্রিষ্ট ব্যবহার করার জন্য আমাকে বলা হয়েছিলো বিধায় এভাবে পরিবর্তন করেছিলাম, এখনতো ভেজাল বেধে গেলো! - Ashiq Shawon (আলাপ) ১৪:২৮, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)

'খ্রিষ্টপূর্ব' বানান প্রসঙ্গে এখানে দেখুন। - Ashiq Shawon (আলাপ) ১৪:৩২, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)
@Ashiq Shawon:দেখেছি। "খ্রিষ্ট/খ্রিস্ট" বানান নিয়ে উইকিতে আগের আলোচনা খুঁজতে যেয়ে এইগুলি ফেলাম: ব্যবহারকারী আলাপ:Yahia.barie/সংগ্রহশালা ১#খ্রিস্টাব্দ, খ্রিস্টপূর্ব, আলাপ:১, ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০৬#খ্রিষ্টপূর্ব অব্দ সমস্যা। বানান যেটাই হোক তা অনুসরণ করতে আমার সমস্যা নেই। তবে আমি উইকিতে এক বানান রীতি অনুসরণ করার পক্ষে। একাধিক বানান হলে আবার টেমপ্লেট, বিষয়শ্রেণী, উইকি রক্ষণাবেক্ষণ করতে সমস্যা হয়। আপনি "খ্রিষ্ট/খ্রিস্ট" বানান নিয়ে আলোচনাসভাতে আলোচনা শুরু করলে ভালো হয়। --আফতাব (আলাপ) ১৪:৪২, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)
(উভয়ের উদ্দেশ্যে) পূর্বের আলোচনাগুলোয় এ বিষয়ে দ্বি-মত এসেছে। এছাড়াও, একই নিবন্ধে দু’ধরণের ব্যাখ্যা রয়েছে (ক) ষ্টস্ট। কিন্তু বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধানে (২০০৯) রয়েছে যা হুবহু তুলে ধরছি - ‘খ্রিস্ট, খ্রিষ্ট, খৃষ্ট [খ্রিস্‌টো] বি খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট; Chirst।’ সংশ্লিষ্ট শব্দগুলো - খ্রিস্টধর্ম, খ্রিস্টপূর্ব, খ্রিস্টান/খ্রিষ্টান/খৃষ্টান, খ্রিস্টধর্মাবলম্বী, খ্রিস্টানি/খ্রিষ্টানী/খৃষ্টানী, খ্রিস্টাব্দ/খ্রিষ্টাব্দ/খৃষ্টাব্দ, খ্রিস্টীয়/খ্রিষ্টীয়/খৃষ্টীয়।
লক্ষণীয় যে, অভিধানে ত্রি-ধারা বহমান হলেও মূল অংশ খ্রিস্ট শুরুতেই রয়েছে। কিন্তু বাংলা উইকি চলবে নিজস্ব গতিধারায়। এর গ্রহণযোগ্যতা ও গতিশীলতার স্বার্থেই উইকিপিডিয়া:স্থির বানান রীতি অনুসরণ করা উচিত যা উইকি’র বিভিন্ন অংশের সাথে জড়িত। ব্যক্তিগতভাবে ‘স্ট’-কে রাখা সমীচীন মনে করছি। - Suvray ১৫:৪৭, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)
প্রশাসকদের আলোচনা সভায় একটি আলোচনার অবতারণা করা হোক; বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বলে শিঘ্রই একটি গ্রহণযোগ্য সমাধানও প্রয়োজন। - Ashiq Shawon (আলাপ) ১৯:০৬, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)

আমি wiki তে নতুন লিখছি । যা হোক প্রথম লিখা টা {ভূতত্ত্ব} অনেক ভেবে চিন্তে লিখেও নিজের থাকল না :D তবে ভূতত্ত্ব দিয়ে সার্চ দিয়েও যে এখন ও লিখা টা সরাসরি আসছে না, আগেই বিষয়বস্তু পাতায় যাচ্ছে তারপর ক্লিক করে যেতে হচ্ছে । এই সমস্যা কি করে কাটানো যায় ??

আফতাবভাই, মধ্য এশিয় ফুটবল এসোসিয়েশন পাতাটিতে এশিয় বানানটির সঠিক কোনটি এশিয় না এশীয়। মধ্য এশীয় ফুটবল এসোসিয়েশনটি মনে হয় ঠিক ছিল। 119.30.47.204 (আলাপ) ০৮:৪১, ১৫ আগস্ট ২০১৫ (ইউটিসি)

শুভ জন্মদিন!

প্রিয় Aftabuzzaman, আমার পক্ষ থেকে আপনাকে মানব জন্মের শুভেচ্ছা! শুভ জন্মদিন!!

--মহীন রীয়াদ (আলাপ) ০৪:১৫, ২৫ জুন ২০১৪ (ইউটিসি) আপনার বার্তা (যদি থাকে)

যদিও আমার জন্মদিন আগামীকাল। তবে অগ্রীম শুভেচ্ছা জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। --আফতাব (আলাপ) ১৪:১৭, ২৩ জুন ২০১৫ (ইউটিসি)

Dabananda Mitra

আমার নাম দেবানন্দ মিত্র । আমি জামালপুর জেলার অধিবাসী ।

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Engr.Raju-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৪:৫৩, ৬ জুলাই ২০১৫ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

রাজু (আলাপ) ১৪:৫৩, ৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

ই-মেইল

আপনার আলাপের প্রেক্ষিতে ব্যাখ্যা দিয়েছি। এছাড়াও, মেইল চেক করুন। - Suvray ০৪:২১, ১১ জুলাই ২০১৫ (ইউটিসি)

তথ্যছক ক্যাডেট কলেজ টেমপ্লেট এর ব্যাপারে

আফতাব ভাই, আমার মনে হয় টেমপ্লেট:তথ্যছক ক্যাডেট কলেজ টি আগের অবস্থানে ফিরিয়ে নেয়া যেতে পারে, ক্যাডেট কলেজ গুলোর অনেক গুলো প্যারামিটার টেমপ্লেট:তথ্যছক বিদ্যালয় এ আনা সম্ভব নয়। যেমন, হাউজ গুলোর বিবরণ। যদিও বৈশ্বিক ভাবে চিন্তা করলে তথ্যছক বিদ্যালয় ই উপযুক্ত, তবে ক্যাডেট কলেজগুলোর জন্য আলাদা তথ্যছক ব্যবহার করলে বিবরণ গুলো ভালভাবে উপস্থাপন করা যায়। ক্যাডেট কলেজের তথ্যছকের ফন্টের সাইজ বড় বলে দৃষ্টিকটু লাগে, আকার ঠিক রাখার জন্য ফন্ট সাইজ কমিয়ে দেয়া যায়। আপনার মতামত আশা করছি। ধন্যবাদ। Happiest persoN (আলাপ) ০৯:০৩, ১১ জুলাই ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেটে কিছু পরিবর্তন করে আগের অবস্থায় নিয়েছি। --আফতাব (আলাপ) ১৮:০৯, ১১ জুলাই ২০১৫ (ইউটিসি)

পরীক্ষামূলক নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

পরীক্ষামূলক নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/পরীক্ষামূলক পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। আফতাব (আলাপ) ১৮:১৮, ১৮ জুলাই ২০১৫ (ইউটিসি)

সাহায্য চাই

ভাই, একটি সমস্যায় পড়েছি | আমি আমার প্রণীত নিবন্ধগুলো দেখতে পাচ্ছি না | আমি আমার অবদান পাতা থেকে প্রণীত নিবন্ধতে ক্লিক করছি কিন্তু কাজ হচ্ছে না | অনুগ্রহ আমাকে সাহায্য করবেন Shahadat.natore6400 (আলাপ) ১০:১০, ২৭ জুলাই ২০১৫ (ইউটিসি)

এটা যথাসম্ভব একটি বাগ। আমি এটা ঠিক করার জন্য অভিযোগ জমা দিয়েছি। আশা করি খুব শিঘ্রই এটার প্রণেতা তা ঠিক করবে। --আফতাব (আলাপ) ১৪:৩৪, ২৭ জুলাই ২০১৫ (ইউটিসি)

নিবন্ধ শিরোনাম পুরসভা > পৌরসভা তে সরানোর অনুরোধ

আফতাব ভাই, আশা করি ভাল আছেন। পুরসভা নিবন্ধটি পৌরসভা শিরোনামে সরিয়ে নিলে উপযুক্ত হত বলে মনে করি। মিউনিসিপ্যালিটি র বাংলা অনুবাদ পৌরসভা বলেই পরিচিত, বাংলাদেশে এই নামটিই ব্যবহৃত হয়। এমনকি ভারতেও সেটি প্রচলিত ছিল, যেমন কলকাতা পৌরসংস্থা, আসানসোল পৌর নিগম [২] বর্তমানে পুরসভা নামটি ব্যবহৃত হয়। তাই সার্বিক বিবেচনা করে পৌরসভা শিরোনামে নিবন্ধটি সরিয়ে নিতে অনুরোধ করছি।— Happiest persoN (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

 করা হয়েছে

Hi!

Hi, your user page says that you are from Bangladesh. I have seen in "recent changes" that most of active editors on Bengali Wikipedia are Bangladeshi editors. I think Indian editors who know Bengali language are not much active on Bengali Wikipedia. Does Bangladeshi Wikipedians also write about topics related to "West Bengal"? I know Bengali culture is basically same, either its in West Bengal or in Bangladesh. "Amar Shonar Bangla" basically written for entire "united Bangla" not only for Bangladesh. I hope that Bangladeshi editors will assume good faith and they will also write about India too. Thank you. --Human3015 (আলাপ) ১৬:২৪, ২৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)

অনুরোধ

দয়া করে আমার আমার আলাপ পাতা এর ইতিহাস মুছে দিন।--সাজিদ মাহামুদ আলাপ ১৪:৫৭, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৫:১৪, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)
আপনাকে অনেক অনেক ধন্যবাদ।--সাজিদ মাহামুদ আলাপ ১৫:১৫, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)
দয়া করে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা এর এই ইতিহাস টিও মুছে দিন। কারন:ধ্বংসপ্রবণতা।--সাজিদ মাহামুদ আলাপ ১৫:৩৫, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

‘বাংলায় মন্তব্য করুন’ প্রসঙ্গে

সুপ্রিয় আফতাব, আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি এ বিষয়ে অবগত আছেন কিনা আমি জানি না, তবে এখানেউল্লিখিত বার্তাটি আমি অ্যান্ড্রয়েড মোবাইল প্লাটফর্ম থেকে পাঠিয়েছিলাম। বাংলা টাইপ করার সুবিধা না থাকার কারণে আমি ইংরেজিতে মন্তব্য পাঠাতে বাধ্য হই। আশা করি আপনি ব্যাপারটি বুঝতে পেরেছেন। ধন্যবাদ। আপনার সম্পাদনাকাল শুভ হোক! (রসু (আলাপ) ১৪:৫৯, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি))

অনুরোধ

আফতাব ভাই, আমি মাঝে মধ্যেই বিশেষ করে গত কয়েকদিন ধরে নতুন ও আইপি ব্যবহারকারীদের কিছু সম্পাদনা রিস্টোর করেছি। প্লিস একটু দেখবেন যে, আমার করা রিস্টোর সমূহ ঠিক আছে না তা ধ্বংসপ্রবণার দিকে যাচ্ছে। ভুল সমূহ ধরিয়ে দিলে ভাল হয়। কায়সার (আলাপ) ১৫:১৬, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

দেখেছি। পুনঃস্থাপন ঠিকই আছে। --আফতাব (আলাপ) ১৫:৪৩, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
ভাই, আপনাকে অনেক ধন্যবাদ। মাঝেমধ্যে নজর দিয়েন। কায়সার (আলাপ) ০৩:২২, ১২ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
আফতাব ভাই, প্রথমত- আমার আপলোড করা ছবিগুলো একটু দেখবেন। লাইসেন্স সমস্যা আছে কিনা। দ্বিতীয়ত- আমার পুনঃস্থাপন সম্পাদনাগুলো একটু চেক করবেন। কেননা আমি চাই না আমার জন্য অন্য ব্যবহারকারীর অবদান ধ্বংস হোক। ভাল কিছু করতে না পারলেও, খারাব যেন না করি। অগ্রীম ধন্যবাদ। কায়সার আহমাদ (আলাপ) ০৯:২৫, ৩ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

নোটিশ

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:আলোচনাসভায় একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে মিট-আপ। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১২:০০, ১৩ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

বাংলাদেশের এভিয়েশন ইন্সটিটিউট

আফতাব ভাই, এই {{বাংলাদেশের এভিয়েশন ইন্সটিটিউট}} টেমপ্লেটি একটু দেখবেন অর্ধ সুরক্ষিত করা যায় কিনা। টুইংকেল থেকে আবেদন করার চেষ্টা করেছি কিন্তু আবেদন পাতায় যোগ হচ্ছে না। কায়সার (আলাপ) ১৪:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

লক্ষ্য করুন

দয়াকরে এই পাতাটি দেখুন https://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:অধিকারের_­আবেদন/­স্বয়ংক্রিয়_পরীক্ষণ $R (আলাপ) ১৬:০৮, ২৯ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ

আফতাব ভাই দয়া করে এটি লক্ষ্য করুন উইকিপিডিয়া:অধিকারের আবেদন/রোলব্যাক$R (আলাপ) ০৫:২৪, ৩ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Night Khalifa-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৪০, ৪ অক্টোবর ২০১৫ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

$R (আলাপ) ১৫:৪০, ৪ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেট:কম্পিউটার হার্ডওয়্যার তথ্যছক

ভাই, এই টেমপ্লেটে একটা মার্জ বার্তা দেখাচ্ছে। কোনটা মূল সেটা বুঝছি না। একটু দেখবেন কি? ধন্যবাদ। উজ্জ্বল সরকার (আলাপ) ০৬:৩৩, ৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ঠিক করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৪:০২, ৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ। আরেকটা ব্যাপার হার্ড ডিস্ক ড্রাইভ নিবন্ধে তথ্য যোগ করেছিলাম। কিন্তু ব্যবহারকারী আশিক শাওন সাহেব এটাকে পূর্বাবস্থায় স্থানান্তর করেছেন। তার সাথে আলাপের সরাসরি পাতা পেলাম না বিধায় আপনাকে নক করতে হল। জানতে চাচ্ছি সমস্যা কি ছিল? তিনি রোল ব্যাক কেন করেছেন? ইংরেজি মূল নিবন্ধ থেকে কপি করার জন্য রেফারেন্সে বেশ কিছু ত্রুটি ছিল। সেটা আমি দেখেছি এবং পরে ঠিক করার জন্য রেখেছিলাম। সে কারনে যদি রোল ব্যাক করতে হয় তাহলে আমার নিজের অনুবাদ করা লেখাতো নিবন্ধে রাখার যৌক্তিকতা রয়েছে। কারন সেখানে কোন সমস্যা নিশ্চয় হয়নি। সেক্ষেত্রে অনুবাদ করা অংশটুকু রেখে ত্রুটি যুক্ত অংশ মুছে দিলেই হত। পুরো রোলব্যাকের কারন বুঝি নাই। তিনি কোন কারনও ব্যাখ্যা করেননি। ব্যস্ততার মাঝেও সাহায্যের জন্য আবারও ধন্যবাদ। উজ্জ্বল সরকার (আলাপ) ১৭:১৩, ৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
ব্যবহারকারী আলাপ:Ashiq Shawon হল ওনার আলাপ পাতা। আর আপনি নিবন্ধের ইতিহাস ট্যাবে ক্লিক করলে নিবন্ধের ইতিহাসে 'পূর্বাবস্থায় আনো' নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি ওনার সম্পাদনা ফেরত নিতে পারবেন। আফতাব (আলাপ) ১৭:৩২, ৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

সত্যজিৎ রায়

তোমার বটের এই পরিবর্তনটা দেখো। নিবন্ধটির তথ্যসূত্র অংশটা গোলমাল হয়ে গেছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১১:২৬, ১০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

৩৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার

আফতাব ভাই, সালাম নিবেন, ৩৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিবন্ধটি আপনার দেখাদেখি তৈরি করছি। কিন্তু সমস্যা হচ্ছে তথ্যছক অনুযায়ী তথ্য দিলে ৩৭তম শো না করে ৩৭ম শো করছে। একটু দেখবেন। কায়সার আহমাদ (আলাপ) ১৫:০১, ১৪ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ঠিক করেছি। --আফতাব (আলাপ) ১৫:৩৮, ১৪ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

২০১৫ শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ - নিবন্ধ সম্পর্কে

সুপ্রিয় আফতাব, ২০১৫ শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ-এর 'আলাপ পাতা'-য় একটি আলোচনার সূচনা করা হয়েছে; আশা করি আলোচনাটি একটু দেখবেন। - Ashiq Shawon (আলাপ) ০৮:৩৬, ২২ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Kayser Ahmad-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:১৮, ২৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

কায়সার আহমাদ (আলাপ) ১৭:১৮, ২৯ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

অমিমাংসীত পরিবর্তন সেটিংস

ভাইয়া আপনি প্রধানমন্ত্রীর পাতায় অমিমাংসীত পরিবর্তন সেটিংস করেছেন। এটা কিভাবে করেছেন??আমিও শিখতে চাই। এটা আমার নতুন অ্যাডপ্ট করা মুক্তিযুদ্ধ উইকিতে ব্যবহার করব। জানালে ভালো হয়।`$R (আলাপ) ০৪:২৯, ৩০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

এটি বাংলা উইকিতে আগে থেকে ছিল। আপনি মিডিয়াউইকিতে এটার Extension খুঁজে দেখেন। --আফতাব (আলাপ) ১৪:৩৮, ৩০ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Rahul amin roktim-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৩৫, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

ধন্যবাদ । কিন্তু সমস্যা টা হল - বিষয়শ্রেণী:শতাব্দী অনুযায়ী উপন্যাস - নামে কোন বিষয়শ্রেণী নাই তাহলে আমি এখানে কি করতে পারি ? নতুন বিষয়শ্রেণী কিভাবে তৈরি করতে হয় আমাকে জানাবেন । রহুল আমিন (আলাপ) ১৫:৩৫, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আলোচনা সম্পর্কে

অ্যাট্রিবিউশনের আলোচনা সম্পর্কে সবাইকে গণবার্তা দিয়ে দিতে পার বট দিয়ে, সক্রিয় বা বর্তমানে সক্রিয় না কিন্তু অভিজ্ঞ সবাইকে।--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৪৩, ২ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৪:৫৪, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুবাদে সাহায্য

ভাইয়া, শুভেচ্ছা নিবেন। আমি বিগ পেইন্টিং নাম্বার ৬ নিবন্ধটি ইংরেজী Big Painting No. 6 নিবন্ধ থেকে অনুবাদ করেছি কিন্তু তা সঠিক ও বোধগম্য করতে ব্যার্থ হয়েছি। অনুগ্রহ করে অনুবাদে সাহায্য করলে উপকৃত হতাম। --- শাহাদাত সায়েম (আলাপ) ০৩:৪৪, ৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

সতীনাথ ভাদুড়ী: বট কর্তৃক নিবন্ধ পরিষ্করণ

সুপ্রিয় আফতাব ভাই, সতীনাথ ভাদুড়ী শীর্ষক নিবন্ধে দেখলাম বট কর্তৃক নিবন্ধ পরিষ্করণ হয়েছে নিবন্ধের ইতিহাসে এমন একটি বিষয় যুক্ত হয়েছে। আমি একজন নবিশ হিসাবে নিবন্ধ পরিষ্করণ বিষয়টি সম্পর্কে জানতে চাই, আর সেই সঙ্গে আপনার নিকট আর্জি রইল উক্ত নিবন্ধে সতীনাথ ভাদুড়ীর একটি ছবি যুক্ত করার। ইতিমধ্যে বাংলা উইকিপিডিয়ায় সতীনাথ ভাদুড়ীর একটি ছবি আপলোড করার চেষ্টা করেছিলাম কিন্তু আমার ভুলে সেটা স্পীড ডিলিশনে অন্তর্ভূক্ত হয়েছে। ছবিটা যদি যুক্ত করা সম্ভব হয় প্লিজ একটু দেখবেন। শুভেচ্ছান্তে--সন্দীপ সরকার (আলাপ) ০৩:৫৯, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আমি একটি ছবি যোগ করে দিয়েছি। নিবন্ধ পরিষ্করণ বিষয়টি হল অনেক সময় নিবন্ধে অপ্রয়োজনীয় শূন্যস্থান, একই তথ্যসূত্র কিংবা লিংক ব্যবহারের সময় উইকি শৈলী অনুসরণ না করা ইত্যাদি থাকে, বট এইভুল গুলি ঠিক করে দেয়। --আফতাব (আলাপ) ১৫:২৪, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

রহুল দেব বর্মণ

আফতাবুজ্জামান ভাই!
কোন তথ্যসূত্র না থাকার পরেও উৎসহীন টেমপ্লেট বারবার মুছে দিছেন কেন? আপনি তো বড় মাপের প্রশাসক এক্ষত্রে আমার করনীয় কী? অন্যরা যারা ভিন্নমত পোষণকারী তাদের পাত্তা দেননি। মুস্তাফিজুর (আলাপ) ০২:১৮, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

@মুস্তাফিজুর: আপনার ট্যাগ দেয়াতে কিছু সমস্যা ছিল। এই জন্য আমি গত ২ দিনে আপনার ৩/৪টি সম্পাদনা বাতিল করেছি। আপনার ভুলগুলি ধরিয়ে দিচ্ছি। আপনি এখানে ভুলভাবে ট্যাগ যোগ করেছেন। ট্যাগ দেয়ার সময় স্বাক্ষর দিতে হয় না। একই সমস্যা এখানেও, তার উপর এতে ট্যাগের বিষয়বস্তু ভুল ছিল। নিবন্ধটির নিরপেক্ষতা নিয়ে বর্তমানে কোন বিতর্ক নেই। অথচ আপনি বিতর্ক ট্যাগ দিয়েছিলেন। এখানে আপনার ট্যাগ দেয়া ভুল ছিল না। তবে সাধারণত বছর/তারিখ সম্পর্কিত নিবন্ধে তথ্যসূত্র দেয়া লাগে না। কারণ এতে মূলত সেই উল্লেখযোগ্য ঘটনা কিংবা গুরুত্বপূর্ণ ব্যক্তির জন্ম ও মৃত্যুর তারিখ যোগ করা হয় যাদের ইতিমধ্যে উইকি নিবন্ধ আছে। তাছাড়া এতে কোন লেখাই ছিল না। লেখা না থাকলে সূত্র কোথায় যোগ করতে হবে, বলুন। --আফতাব (আলাপ) ১৪:৫৪, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদমুস্তাফিজুর (আলাপ) ১৫:৫৫, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

চিত্র:নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী - ০১.jpg ফাইলের উৎস সমস্যা

চিত্র:নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী - ০১.jpg আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম যা ফাইলের বর্ণনার পাতায় কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ। যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন, তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন, তবে সেই ওয়েবসাইট লিঙ্ক ফাইলের বর্ণনার পাতায় যোগ করুন, সেইসাথে বিষয়বস্তু ব্যবহার সম্পর্কে সেই ওয়েবসাইটের শর্তাবলীর একটি সংক্ষিপ্ত বিবরণ। যদি স্বত্তাধিকারী ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাহলে তার কৃতিত্বও যোগ করা উচিত। দয়া করে চিত্রের বর্ণনার পাতা সম্পাদনা করে এই তথ্য যোগ করুন।

যদি প্রয়োজনীয় তথ্য পরবর্তী দিনের মধ্যে যোগ করা না হয় তাহলে, ছবিটি মুছে ফেলা হবে।

আপনি উইকিপিডিয়ায় কোন চিত্র আপলোড করতে পারবেন বা পারবেন না তা শিখতে দয়া করে চিত্র ব্যবহারের নীতি পড়ুন। এছাড়াও দয়া করে আপনার আপলোডকৃত অন্যান্য ফাইল সঠিকভাবে ট্যাগ করা হয়েছ কিনা তা নিশ্চিত করার জন্য তাদের পরীক্ষা করুন। এখানে আপনার আপলোডের একটি তালিকা পাবেন। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে বা আপনার সাহায্যের দরকার হয় তাহলে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জিজ্ঞেস করুন। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১৮:২৪, ১৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

bangla নামক টেমপ্লেট অপসরণ

অপসরণের কারন রং,প্যাডিং,মার্জিন না ফন্টের সমস্য,নাকি জঞ্জাল মনে করে দয়া করে জানালে খুশি হব।মুস্তাফিজুর (আলাপ) ০১:১১, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি) বিরাগ পোষন না করিমুস্তাফিজুর (আলাপ) ০৪:৪০, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

@মুস্তাফিজুর: এটি যদি আপনি আপনার ব্যবহারের জন্য বানিয়ে থাকেন তাহলে আবার নতুন করে ব্যবহারকারী:মুস্তাফিজুর/বাংলা নামে বানান। আর যদি সবার ব্যবহারের জন্য বানিয়ে থাকেন, তাহলে টেমপ্লেট:ব্যবহারকারী টেমপ্লেট ব্যবহার করে বানান। বিরাগ পোষনের কিছু নেই। যে কোন সময় যে কোন কিছুর জন্য আমাকে বার্তা দিতে পারেন। --আফতাব (আলাপ) ১৫:০৮, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদমুস্তাফিজুর (আলাপ) ১৫:৪৭, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেট মডিউল

ভাই Vermont Route 129 ইংরেজী নিবন্ধের বাংলা ভারমন্ট রুট ১২৯ নিবন্ধটির টেমপ্লেট মডিউলগুলি ঠিকঠাক কাজ করছেনা; সময় পেলে একটু ঠিক করে দিয়েন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৫:৩১, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

কাজটি করার জন্য অনেক ধন্যবাদ ভাই। তবে টেমপ্লটেগুলির অনুবাদ করাটাওতো জটিল কাজ বলে মনে হচ্ছে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৫:২২, ১৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি)