ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫

কিছু প্রশ্ন।

আফতাব ভাই। জন হান্টারপচাব্দী গাজী নিবন্ধ দুটোর কলেবর বৃদ্ধি করলাম। ভবিষ্যতে নিবন্ধগুলো আরও তথ্যবহুল করব আশা রাখি। যাই হোক আমার কয়েকটি বিষয় জানার আছে। সময় করে জানালে উপকৃত হব।

১। পচাব্দি গাজী পাতাটি তৈরি করার পর লক্ষ্য করলাম নামের বানানে ভুল আছে। পচাব্দি নয়, পচাব্দী হবে। আমি পাতাটি স্থানান্তর করতে চাই। সেক্ষেত্রে পুরনো পাতাটি কীভাবে মুছে ফেলতে হবে? নাকি সেটি আপনা আপনি মুছে যাবে?

২। অন্য কারো লেখা নিবন্ধে ভাষাগত ক্রুটি থাকলে আমি তা সম্পাদন করে দূর করতে পারব কী? যেমন একটি নিবন্ধে দেখলাম "ব্যালন ডি অর" কে লেখা হয়েছে "বালোঁ দ’অর" (লিওনেল মেসি) বা কোথাও হয়ত বাক্য গঠনে ভুল/দুর্বলতা রয়ে গেছে। এসব ক্ষেত্রে আমার সম্পাদনা অনাকাংখিত কর্মকাণ্ড বলে বিবেচিত হবে কিনা? উল্লেখ্য আমি বাংলা একাডেমী প্রকাশিত অভিধান ও প্রথম আলো পত্রিকার ভাষারীতিকে স্ট্যান্ডার্ড বা মান হিসেবে বিবেচনা করে সম্পাদনা করতে চাই।

৩। আমি উইকিমিডিয়ায় দুটো ছবি আপলোড করেছি। কোনটিরই সত্ত্ব আমার নয় যে আমি উন্মুক্ত করে দিব। কিন্তু সত্ত্বাধিকারীর নাম বা অন্যান্য বিস্তারিত জানা না থাকার কারণে আমি আমার ব্যাক্তিগত সত্ত্ব দেখিয়ে আপলোড সম্পন্ন করেছি। যেসব ছবির/ফাইলের সত্ত্বাধিকারী খুঁজে পাওয়া মুশকিল সেসব ফাইলের সত্ত্বাধিকার আমার নিজের বলে চালানো নিশ্চয়ই ঠিক হচ্ছে না। যদিও আমি জানি কেনেথ এন্ডাসনের ছবির কিংবা কিলারস অফ কিলিমাঞ্জারো ছবির পোস্টারের সত্ত্বাধিকারী আজ আর খুঁজে পাওয়া যাবে না হয়ত। এসব ক্ষেত্রে কী করা উচিৎ? যেহেতু ছবিগুলো ইন্টারনেটে উন্মুক্ত হারে ব্যাবহার হচ্ছে সেহেতু স্বত্বাধিকার নিয়ে মাথা না ঘামালেও চলবে কী?

৪। কোন বিষয়ে আমার দ্বিমত থাকলে তা কোথায় প্রকাশ করব? যেমন "অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং" এর বাংলা বস্তু সংশ্লিষ্ট প্রোগ্রামিং এই অনুবাদটির বিপক্ষে আমার যদি যুক্তি ও গঠনমূলক সমালোচনা থাকে তবে তা কোথায় প্রকাশ করা উচিৎ হবে? সংশ্লিষ্ট আলাপ পাতায় নাকি এসব ক্ষেত্রে উইকির কোন ফোরাম আছে?

৫। অফলাইনে বসে নিবন্ধ লেখা ও সম্পাদনের জন্য কোন এডিটর আছে কী?

ধন্যবাদ।
Engr.Rafi (আলাপ) ১২:১০, ১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আপনার প্রশ্নগুলির উত্তর: ১) পাতা স্থানান্তর করতে হলে পাতার 'ইতিহাস'-এর পাশে একটি তারকা আইকন আছে তার পাশে দেখুন এই ▼ চিহ্ন আছে। ▼ -এ ক্লিক করলে "স্থানান্তর" লেখা আসবে, এখন "স্থানান্তর"-এ ক্লিক করুন নতুন একটি বাক্স আসবে, সেখানে নতুন নাম দিয়ে পাতা স্থানান্তর করে নিন। সেক্ষেত্রে পুরনো পাতাটি থেকে নতুন পাতায় একটি পুননির্দেশ তৈরি হবে। আর প্রশাসক ব্যতীত অন্য কেউ পাতা মুছতে পারেন না। পুরনো পাতাটি মুছতে হলে পুরনো পাতায় আপনাকে এই {{db|কেন মুছতে চান?}} টেমপ্লেট যোগ করতে হবে। তাহলে যে কোন প্রশাসক আপনার পুরনো পাতাটি মুছে দিবে। ২) কেন নয়, অবশ্যই পারবেন। আর বানান সম্পাদনার ক্ষেত্রে কোন বানান নিয়ে মতবিরোধ হলে সেই পাতার আলাপ পাতায় আলোচনা করুন। (লিওনেল মেসি পাতায় বালোঁ দ’অর লেখা ভুল নয়, বাংলা উইকিতে "ব্যালন ডি অর" কে বালোঁ দ’অর হিসাবে লেখা হয়) ৩) সেক্ষেত্রে চিত্রটি যদি অধিক পুরনো হয় (১০০ বছরের বেশি) তাহলে লাইসেন্স হিসেবে {{PD-old}} দিন, তবে পুরনো না হলে আপনাকে টেমপ্লেট:Non-free use rationale ব্যবহার করতে হবে। যেমন: চিত্র:Towhid Ali.Bir Bikrom.jpg ধরুন - এই ছবিটি কে তুলেছেন তা হয়তো আপনি পাবেন না তাই বলে এটি মুক্ত চিত্র নয়। (আরও) ৪) আপনার যুক্তি ও গঠনমূলক সমালোচনা সেই পাতার আলাপ পাতায় লিখতে হবে। ৫) আমার জানা মতে, উইকির জন্য এই জাতীয় কোন সফটওয়্যার নেই। --Aftab1995 (আলাপ) ১৬:০৮, ১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

বনলতা সেন প্রসঙ্গ

ধন্যবাদ। আপনার কাছে আরও দুটো বিষয়ে জানতে চাই।

১। বনলতা সেন (কবিতা) নিবন্ধটির তথ্যসূত্রে উল্লেখিত প্রথম দুটো লিংক অপ্রাসঙ্গিক ওয়েব পেইজ নির্দেশ করছে। লিংক দুটো অপসারণ করা উচিৎ। ভবিষ্যতে যদি এমন অপ্রাসঙ্গিক ব্যাকলিংক পাই সেক্ষেত্রে কীভাবে একটি পেইজকে ফ্ল্যাগ করা উচিৎ? নাকি আমি নিজেই এমন অপ্রাসঙ্গিক লিংক পেলে মুছে ফেলব?

২। আপনার কাছে বেশ কিছু প্রশ্ন করেছি। এসব ব্যাপারে সবসময় একজনের কাছে প্রশ্ন না করে কোন ফোরামে প্রশ্ন করা যায় কী?

Engr.Rafi (আলাপ) ১৭:৫৭, ২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

১) লিঙ্কটি যথাসম্ভব যুগান্তর পত্রিকার লিঙ্ক ছিল। যেহেতু লিঙ্কটি বর্তমানে অপ্রাসঙ্গিক ওয়েব পাতা নির্দেশ করছে সেক্ষেত্রে আপনি লিঙ্কটুকু মুছে ফেলে টেক্সটুকু রেখে দিন ও সম্পাদনা সারাংশতে সংক্ষেপে কারণ লিখুন যে এই কারনে লিঙ্ক বাতিল করলাম (লিঙ্ক বাতিল করার আগে আপনার উচিত হলে গুগলে অনুসন্ধান করে দেখা যে লেখাটি নতুন ঠিকানায় পাওয়া যায় কিনা, পাওয়া গেলে তখন নতুন লিঙ্কটি বসিয়ে দিন)। আর অনেক সময় অপ্রাসঙ্গিক ওয়েব পাতা নির্দেশ করা দূরে থাক যদি দেখেন যে লিঙ্কটিই কাজ করছে না সেক্ষেত্রে কোন কিছু পরিবর্তন না করে লিঙ্কের পাশে {{অকার্যকর সংযোগ|date=বর্তমান মাস ও সাল}} টেমপ্লেটটি বসিয়ে দিন। ২) প্রশ্ন করার জন্যও কিছু পাতা আছে, যেমন: উইকিপিডিয়া:সাহায্যকেন্দ্র, উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা তবে আমার কাছে হাজারো প্রশ্ন করেন সমস্যা নাই। --Aftab1995 (আলাপ) ২৩:০১, ২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

একীভূত প্রসঙ্গে

মেডুসা, বলীখেলা, বেঙ্গল টাইগার এই নিবন্ধ গুলো দুইবার করে লেখা তাই অতিসত্বর একীভূত করে ফেলা জরুরি মনে করছি। সময় পেলে দেখার অনুরোধ রইল। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৬:২৮, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))

বলীখেলা না জব্বারের বলীখেলা কোন নামে উইকিপিডিয়ায় নিবন্ধ থাকবে তা নিয়ে আমার মতে নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করা প্রয়োজন। বাকি দুটি একীভূত করেছি।--Aftab1995 (আলাপ) ২২:৪৩, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
বলীখেলা নিবন্ধে আলোচনা চালানো যেতে পারে। বলীখেলা নিবন্ধের সাথে ইংরেজি এবং ইতালিয় ভাষা যোগ আছে এবং যেহেতু এটা বেশি প্রচলিত শব্দ সেহেতু এটা রাখা যেতে পারে। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৮:৪৫, ৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))

আমি আলমগীর খন্দকার উইকিপিডিয়ার নতুন ব্যবহারকারী

আমি আলমগীর খন্দকার Alamgirkhandaker উইকিপিডিয়ার নতুন ব্যবহারকারী নিবন্ধন এবং সমসাময়িক ঘটনার খবর দিয়ে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে চাই কি ভাবে করবো জানালে খুশি হবো।

সমসাময়িক ঘটনার জন্য পাতা এই নামে তৈরি করুন: উইকিপিডিয়া:সমসাময়িক ঘটনাসমূহ/[বর্তমান বছর] [বর্তমান মাস] [আজকের তারিখ] উদাহরণ: যদি আপনি আজকের তারিখের জন্য সমসাময়িক ঘটনার পাতা তৈরি করতে চান তাহলে তা এই রকম হবে - উইকিপিডিয়া:সমসাময়িক ঘটনাসমূহ/২০২৪ মার্চ ২৯। সংবাদ যা দিবেন তা অবশ্যই বাংলাদেশ এবং/অথবা পশ্চিমবঙ্গের হতে হবে। সংবাদের তথ্যসূত্র অবশ্যই থাকতে হবে। আপনি ইংরেজি উইকির en:Portal:Current events দেখতে পারেন আরো জানার জন্য। কিভাবে সংবাদের তথ্যসূত্রের লিঙ্ক দিবেন তা দেখতে ইংরেজি উইকির এই পাতাটি দেখতে পারেন।--Aftab1995 (আলাপ) ২৩:০৭, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

ইনফোবক্স সম্পাদনা।

আফতাব ভাই, বনলতা সেন নিবন্ধে কবিতা বিষয়ক একটি ইনফোবক্স সংযোগ করতে গিয়ে দেখলাম বাংলা ইনফোবক্সে কিছু সমস্যা রয়েছে। যেমন "আবরণ শিল্পী" বলতে যা বঝানো হয়েছে তা আসলে "প্রচ্ছদ শিল্পী" হবে। প্রমিত বাংলায় আমরা আবরণ নয় বরং প্রচ্ছদ বলি। একইরকম ভাবে "প্রথম প্রকাশিত" নয় হওয়া উচিৎ ছিল "প্রথম প্রকাশ"। এরকম আরও কিছু ইনফোবক্সে কিছু ভুল ভ্রান্তি দেখতে পাচ্ছে। নিশ্চয়ই অনভিপ্রেত। যাই হোক, প্রশ্ন হল আমি কীভাবে ইনফোবক্সগুলোর এরকম ক্রুটিগুলো দূর করতে পারি?

তথ্যছক গুলির আগে টেমপ্লেট লিখে উইকিতে অনুসন্ধান করুন। যেমন: টেমপ্লেট:Infobox poem। তাহলে আপনি কাঙ্ক্ষিত তথ্যছকটি পেয়ে যাবেন। এবার তথ্যছকের সম্পাদনা অংশে ক্লিক করে ভুলগুলি ঠিক করে নিন।--Aftab1995 (আলাপ) ১৫:৩০, ৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
তথ্যসূত্র দিতে যেয়ে প্রায়শই দ্বিধান্বিত হচ্ছি। অনেক সময় দেখা যায় কোন একটি সম্পূর্ণ অনুচ্ছেদ কোন সুত্র থেকে পেলাম। অনুচ্ছেদটিতে হয়ত ৫টি বাক্য আছে যেগুলোর সবগুলোরই তথ্যসূত্র হিসেবে উৎস ওয়েবপেইজ/বই/ভিডিও ইত্যাদি দেয়া যায়। আমি এরকম অবস্থায় তথ্যসূত্র অনুচ্ছেদটির শেষ বাক্যটির পাশে উল্লেখ করছি। কিন্তু সম্পূর্ণ অনুচ্ছেদেটির বা নির্দিষ্ট সংখ্যক বাক্যের (ধরা যাক বাক্য নং২৫ - ২৭) জন্য তথ্যসূত্র দেয়া যায় কী? -- Engr.Rafi (আলাপ) ২০:৩২, ৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
হ্যাঁ, অনুচ্ছেদটির লাইনের শেষে আপনি দিতে পারেন অথবা সবগুলি তথ্যসূত্র অনুচ্ছেদটির শেষে একত্রে দিতে পারেন। তবে এভাবে তথ্যসূত্র উদ্ধৃত দিবেন না- উইকিপিডিয়া,<ref>সূত্র১</ref> একটি মুক্ত<ref>সূত্র২</ref> বিশ্বকোষ।<ref>সূত্র৩</ref> -এর পরিবর্তে এভাবে দিন: উইকিপিডিয়া, একটি মুক্ত বিশ্বকোষ।<ref>সূত্র১</ref><ref>সূত্র২</ref><ref>সূত্র৩</ref> অর্থাৎ তিনটি সূত্রই একত্রে লাইনের শেষে।--Aftab1995 (আলাপ) ২২:২৬, ৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আমি আসলে নিয়মকানুন ঠিকভাবে এখনো বুঝতে পারছি না।

কপি পেস্ট প্রসঙ্গে

ভাই, আমার তৈরিকৃত পুরোনো অনেক নিবন্ধে কপি পেস্ট সতর্কতা লাগানো হয়েছে। বলা হচ্ছে পুরোটাই একদম কপি পেস্ট যদিও আমি তথ্যসূত্রের ভিত্তিতে কিছুটা পরিবর্তন করে লিখেছিলাম। তাই অনুরোধ রইল সময় পেলে এ নিবন্ধগুলো একটু দেখে দিবেন যে কি ধরণের পরিবর্তন করা উচিত। আর যেটুকু পরিবর্তন করে ছিলাম সেগুলো কোনটার ঠিক আছে আর কোনটার নেই। আমার আলাপ পাতায় বিস্তারিত অনেক কিছু আছে। আপনার জবাবের অপেক্ষায় রইলাম। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ০৮:৩০, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))

লিখা অপসারণের কারণ জানতে চাই!

ভাই, আপনি লিখাটি কেন অপসারণ করছেন জানি না। তবে আপনি কারণ দেখিয়েছেন, http://www.somewhereinblog.net/blog/shaheed_cu/29899548 থেকে কপি করা। সব চাইতে বড় কথা হচ্ছে সামু ব্লগ এ লিকাটি আমি ই দিয়েছি। আশা রাখি লিখাটি পুনরায় দিবেন। ধন্যবাদ।

hhh.rony@facebook.com এটা আমার ফেবু লিংক। অনুগ্রহ করে অ্যাড করে নিয়ে একটি মেসেজ দিবেন।আপনার সাথে এ নিয়ে বিস্তারিত আলাপ করবো।অপেক্ষায় থাকলাম।ধন্যবাদ

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৬:৫৭, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তানভিরআলাপ১৬:৫৭, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আমার কর্তৃক সম্পাদিত অনৈচ্ছিক পেশী পেজটি রিমুভ করার জন্য অনুরোধ করছি।কারণ এটির থেকে মসৃণ পেশীসম্বলিত শিরোনাম এর নিবন্ধটি অধিকতর যুক্তিযুক্ত।

আর তথ্যসূত্র add এর বিষয়টি আমার এখনও বুঝে আসে নি।আমি যদি [http//...... নাম] এই ফরম্যাটে reference দেই,তবে কি তা গ্রহণযোগ্য হবে?

চমৎকার

Aftab1995, আপনার পাতায় এসে সত্যিই মুগ্ধ হলাম। চমৎকার সাজিয়েছেন। অনেক কাজ করছেন। শুভ কামনা।
Sufidisciple (আলাপ) ০৭:০১, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

কিছু সমস্যা

বাংলা ঊইকিতে কি কিছু পুনর্গঠন হচ্ছে? কারণ সন্ধ্যা থেকে টাইপ করতে গিয়ে সমস্যায় পড়ছি। লেখাগুলি ঠিক মতো আসছে না। ইংরেজী উইকিতে বাংলা টাইপ করলে যেমন ব্যঞ্জনবর্ণের পরে স্বরবর্ণ গুলি দেখা যায়, সেরকম সমস্যা হচ্ছে। এই যে হচ্ছে লিখলাম, চ এর নীচে হসন্ত আসছে। তারপর ছ আসছে। কিন্তু একসাথে আসছে না। এটা টাইপ করতে গিয়ে হচ্ছে। সেভ করার পর লেকা ঠিক দেখাছহে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:০০, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আমার লেখা জনিত এই রকম কিছু হচ্ছে না। তবে আপনি যেটা ধারনা করছেন তাও হতে পারে, সম্ভবত মিডিয়াউইকি সফটওয়্যারে পরিবর্তন হচ্ছে। ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টর নামে যে এক্সটেনশনটি ছিল, সরঞ্জামের পাশে তা আমি এখন দেখতে পাচ্ছি না।--Aftab1995 (আলাপ) ১৬:২২, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
সমস্যাটা দেখছি মোজিলাতে উইকি খুললে হচ্ছে, ইন্টারনেট এক্সপ্লোরারের ঠিক আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:২৯, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
তাহলে মোজিলাতে ফন্টের কারণে হতে পারে। সেখানে ডিফল্ট ফন্ট পরিবর্তন করে Siyam Rupali ফন্ট দিয়ে দেখতে পারেন।--Aftab1995 (আলাপ) ১৬:৩৬, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
করলাম, কিন্তু সমস্যা রয়েই গেছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:০৬, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
তাহলে, এটি মিডিয়াউইকি সফটওয়্যারের সমস্যা হবে। তাহলে, আপাতত ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে উইকি চালান। --Aftab1995 (আলাপ) ১৭:০৯, ২১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

তুমি আমার জীবন" নামে একটা লেখা দিছি ভাই , ওইটা ঠিকমত লিখে দিছি আর তথ্যসূত্রও দিছি । লেখাটা একটু দেখেন । পেনডিং হয়ে আছে । ধন্যবাদ । নাজমুল হাসান মজুমদার (আলাপ) ১৪:৩৬, ২৯ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

ছবি আপলোড

ভাই ছবি আপলোড করার একটা ডিরেক্ট লিংক দেয়া যাবে ? ধন্যবাদ । নাজমুল হাসান মজুমদার (আলাপ) ০০:৫১, ৩১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

স্বকৃত নোমান নিবন্ধে "এক বা একাধিক অবদানকারী উদ্বেগ প্রকাশ করেছেন যে এই নিবন্ধের বিষয়বস্তু উল্লেখযোগ্যতার সাধারণ নির্দেশাবলী অনুসরণ করে নাই । যদি কোনো ব্যবহারকারী এই বিষয় সম্পর্কে জানেন, তাহলে দয়াকরে এ নিবন্ধটি উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য প্রসারিত করুন, বিশ্বস্ত সূত্র থেকে সত্যতা প্রমাণ করুন। যদি উল্লেখযোগ্যতা প্রমাণ না হয়, তাহলে এ নিবন্ধটি মুছে ফেলার নীতি অনুযায়ী মুছে ফেলার যোগ্য বলে বিবেচিত হবে অথবা একীকরণ করা হবে। " ধরণের লেখা আসছে ভাই । কিন্তু আমি বেশকিছু লিংক দিয়েছি বিশ্বাসযোগ্যতার জন্যে । এখন পেজ কি রাখা হবেনা । নাজমুল হাসান মজুমদার (আলাপ) ১৪:৪৩, ৩১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

তথ্যসূত্র দিয়েছি ভাই । আর ইউনিক করার জন্যে কোন পত্রিকার সাথে সরাসরি মিল রাখি নাই ভাই । ধন্যবাদ নাজমুল হাসান মজুমদার (আলাপ) ১৪:৪৯, ৩১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আফতাব ভাই, আপনাকে প্রবেশদ্বার:উপন্যাসটি দেখার অনুরোধ করছি। আশা করি প্রবেশদ্বারে কোনো ভুল হলে ঠিক করে দিবেন।--- তাওহীদ (আলাপ) ১৮ মাঘ ১৪২০ বঙ্গাব্দ, শুক্রবার, ৩১ জানুয়ারি ২০১৪, ০২:৫০ (ইউটিসি)

নিবন্ধে

আমি খেলাঘরে করবো পরবর্তী সময় কোন নিবন্ধ করলে , আর আমার মনে হয় অনুবাদ করা উচিত । নিবন্ধে যেহেতু সমস্যা হচ্ছে আমার । ধন্যবাদ । নাজমুল হাসান মজুমদার (আলাপ) ১৫:১৩, ৩১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

তাই করতে পারেন। ইংরেজি উইকি থেকে একটি নিবন্ধ বাচাই করে অনুবাদ করুন। এতে সুবিধা হল আপনি সেখানে তথ্যসূত্রসহ সব কিছু পাবেন (আপনার কাজ শুধু অনুবাদ করা)। --Aftab1995 (আলাপ) ১৫:২০, ৩১ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

ইনফো সংশোধন

২০১৩-১৪ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর-এর ইনফোতে ‘← ২০১১-১২ (পূর্ববর্তী) (পরবর্তী) ২০১৫-১৬ →’ অংশগুলো বামদিকে সরে গেছে যা বাম-ডান প্রান্তে হবে। উদাহরণ: ২০১৩-১৪ অ্যাশেজ সিরিজ কিংবা ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ। সংশোধনের আমন্ত্রণ জানাচ্ছি। - Subrata Roy (আলাপ) ১১:০১, ১২ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

ধন্যবাদ

ধন্যবাদ, আফতাব, আসলে আমদানি করার সময়, সংযুক্ত টেমপ্লেটগুলি যুক্ত হয়েগিয়েছিল তাই এমন হয়েছিল।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:২৬, ২০ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

প্রাকদর্শন ধীর গতি

আফতাব ভাই আপনাকে একটু ডিস্টার্ব করালাম। আপনি ইন্টারনেট বিষয়ে অভিজ্ঞ বলে একটি প্রশ্ন। উইকিপিডিয়াতে সম্পাদনা করার পর তা প্রাকপ্রদর্সনের জন্য প্রাকপ্রদর্সনে ক্লিক করার তা আর আসে না। অনেক সময় পাঁচ ছয় মিনিট অপেক্ষার পর ব্রাউজারে No Data দেখায়। কখনো কখনো আসলেও নিচের দিকে ব্ল্যাংক থাকে। মাঝখানে কমলেও ইদনিং প্রায় প্রতিবারই এই ঘটনা ঘটছে। কিন্তু সম্পাদনা সংরক্ষণের সময় তেমনটা ধীর গতি হয় না। পরামর্শ পেলে উপকৃত হবো। যদি বিরক্ত করে থাকি আমাকে ক্ষমা করবেন। ভাল থাকবেন। --- তাওহীদ (আলাপ) ১৫:০১, ২৩ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

এটি আপনার ইন্টারনেটের গতির কারণে হতে পারে। যদি উইকিমিডিয়া সফটওয়্যারের কারণে হতো তাহলে সমস্যাটি সকলেরই হতো। উইকিপিডিয়া তাৎক্ষণিক প্রাকদর্শনের একটি অপশন আছে। আপনি সেটি যোগ করে দেখতে পারেন। প্রথমে এখানে যান ও "তাৎক্ষণিক প্রাকদর্শনের ক্ষমতা চালু করা হোক (পরীক্ষামূলক)" অপশনের বাক্সে ক্লিক করে সংরক্ষণ করুন। এখন কোন নিবন্ধ প্রাকদর্শন করে দেখুন যে সমস্যাটি ঠিক হলো কিনা। --Aftab1995 (আলাপ) ১৫:৫২, ২৩ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)
আপাতত আর হয়নি। ধন্যবাদ পরামর্শের জন্য। -- তাওহীদ (আলাপ) ১৬:৩২, ২৩ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

বিশেষ অনুরুধ

দয়া করে ব্রাহ্মণবাড়ীয়া জেলার নতুন তথ্য সংশোধনটি বাতিল না করার জন্য ও নোট রাখা্র আহবান করছি

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। বোকাচোদা-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--বোকাচোদা (আলাপ) ১৪:৩১, ২৭ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

বোকামি?

আপ্নি তো আমাকে নাম পরিবর্তনের আবেদন করতে দিলেন না, তার আগেই block করলেন। সেটা ঠিক ছিল। নতুন a/c খোলার কথা ব্ল্লেন কিন্তু বোকার মত্ন IP টা আবার block করলেন! আমি dynamic ip ব্যবহার করি এবং আমার ISP হ্লো BSNL যা গোটা ভারত ত্থা পশ্চিমবঙ্গ এর অধিকাংশ ব্যবহারকারী ব্যবহার করেন। তারাই অধিক অসুবিধায় পরবেন, আমি না (এই যেম্ন এই a/c টি এখুনি খুললাম।) কারন আমি IP যখন ইচ্ছা change করে a/c খুলে নিলে আপ্নি জান্তেও পারবেন না। পারলে এক কাজ করুন, ip-range block করুন তাতে পশ্চিমবঙ্গের সব BSNL ব্যবহারকারী আর বাংলা উইকিপিডিয়াতে অনুদান রাখতে পারবে না কেব্ল আমি ছাড়া। কেম্ন হয়?--বোকাচো (আলাপ) ১৫:১২, ২৭ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। বোকাচো-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--নেংটা (আলাপ) ১২:৫০, ২৮ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

বিষয়শ্রেণী যোগ, ফিরতি বার্তা

আমি যে নিবন্ধগুলিতে বিষয়শ্রেণী:বিশ্ব ঐতিহ্যবাহী স্থান যোগ করলাম তার সবগুলি মিলিয়ে হলও ৫৪টি। অর্থাৎ সব মিলিয়ে ৫৪টি স্থানের বিবরণ রয়েছে বাংলা উইকিতে। এটি খুব বেশি সংখ্যা নয়। পাঠকদের সুবিধা বিবেচনা করে আমি একাজটি করেছি। ইংরেজি উইকি থেকে এই লিংকটি ( উত্তর এখানে দেখুন (Why is an article not in the categories I would expect?)) দেবার জন্য আপনাকে ধন্যবাদ। এখন বিষয়টি কিছুটা বুঝেছি। ভালো থাকবেন। --সাদি (আলাপ) ১৫:৫৮, ১ মার্চ ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। টেমপ্লেট আলোচনা:Flagicon পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:০৭, ৩ মার্চ ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ১৫:০৭, ৩ মার্চ ২০১৪ (ইউটিসি)

ভাইয়া, আপনি আমার পাতাটি নিশ্চয়ই পড়েছেন। আমি কি একজন লেখক,সাঙ্গিবাদিক ও নবিন নাট্য নির্মাতা হিসেবে আপনাদের এখানে স্থান পেতে পারিনা? আমি আসলে কুমিল্লা বিষয়ক উইকির তালিকায় আমাকে এড করতে চাচ্ছিলাম। বাকিটা আপনাদের বিবেচনা। আপনার উত্তরের আশায় রইলাম। ধন্যবাদ ভাইয়া

অভিনন্দন!

বিশেষ উইকিপদক
প্রবাসে লেখাপড়ার পাশাপাশি শত ব্যস্ততার মধ্যে দিয়ে একজন প্রশাসক হিসেবে নতুন ব্যাবহারকীদের সঠিক দিক নির্দেশনা প্রদান করা সহ নিবন্ধের মানোন্নয়নে সাহায্য করা এবং বাংলা উইকিপিডিয়াকে শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠার জন্য অবিরাম প্রচেষ্টার জন্য আমার পক্ষ থেকে আপনাকে এই বিশেষ পদকটি অর্পন করলাম। সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরনায়;  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:৩৩, ২ এপ্রিল ২০১৪ (UTC)

সঠিক তথ্য ওএর যুক্তি : ১. বাসদ দলের সব নেতারা নামের আগে কমরেড ব্যবহার করে। এটা বামপন্থী পরিচায়ক। তাই হবে কমরেড খালেকুজ্জামান। যদিও তার পুরো নাম খালেকুজ্জামান ভূঁইয়া। তিনি রাজনীতিতে এসে এ নাম পাল্টে নিজে কমরেড খালেকুজ্জামান রেখেছেন। ২. বাসদ দলটি ২০০৯ সালে কনভেনশনের মাধ্যমে মার্কসববাদ লেনিনবাদের পাশাপাশি মাওবাদ গ্রহণ করে। এর আগে দলটি মাওবাদের পরিবর্তে " মাওয়ের চিন্তাধারা " বলত। ৩. " বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বাংলাদেশের সর্বহারা শ্রেণির একমাত্র সঠিক বিপ্লবী দল। মার্কসবাদ -লেনিনবাদের আদর্শে বলীয়ান হয়ে ৭ই নভেম্বর ১৯৮০ সালে বাসদ প্রতিষ্ঠিত হয়।" কথাগুলো www.spb.org.bd/party-history/ এ বিস্তারিতভাবে পাবেন। তাছাড়া কমিউনিস্ট পার্টির ও সোশ্যালিস্ট মধ্যে বিরাট তফাৎ আছে। বাসদ নিজেকে সরাসরি কমিউনিস্ট দল বলার চেয়ে সর্বহারা শ্রেণির সঠিক বিপ্লবী দল বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে। সূত্র : বাসদের গঠনতন্ত্র- দল গঠন প্রসঙ্গে বই। ৪. কমরেড মুবিনুল হায়দার ও কমরেড শুভ্রাংশু চক্রবর্তী ২০১৩ সালের ৭ এপ্রিল বাসদ ত্যাগ করেছেন। তারা দুজন এখন এসপিবি - সিপিসি নামক সংগঠন গড়ে তুলেছেন। তাছাড়া তাদেরকে বাসদ থেকে বহিষ্কার করা হয়েছে। ৫. জিয়াউল হক মিলু নামে বাসদ কেন্দ্রীয় কমিটিতে আদৌ কোনো নেতা নেই। যে আছে তার সঠিক নামঃ কমরেড জাহেদুল হক মিলু। ৬. কমরেড খালেকুজ্জামান হলেন বাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, এছাড়া অন্যান্য সদস্যরা হলেনঃ কমরেড বজলুর রশিদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু ও কমরেড রাজ্জাকুজ্জামান রতন।এবিষয়ে সত্যিই যদি দ্বিমত পোষণ করেন তাহলে বাসদ এর ওয়েবসাইটের এ লিংকে ঘুরে আসতে অনুরোধ রইল - www.spb.org.bd/central-committee/

ধন্যবাদ আপনাকে।

 করা হয়েছে Aftab1995 (আলাপ) ২২:৪০, ৫ এপ্রিল ২০১৪ (ইউটিসি)
কমরেড শব্দের অর্থ সাথী। এটি বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টীর সদস্যরা একে অপরকে সম্বোধনে ব্যবহার করে থাকেন। কিন্তু কখনোই এটি কারোর নাম নয়। কেউ যদি নাম পরিবর্তন করে নিজের নামের সঙ্গে কমরেড রাখেন, তাহলে আলাদা কথা। নইলে উইকির কোন নিবন্ধে কমরেড অমুক বলে লেখা থাকা উচিত নয়। সেই হিসেবে তাহলে কমরেড মাও, কমরেড স্তালিন, কমরেড লেনিন এই রকম লেখা তৈরী হওয়ার প্রবণতা তৈরী হবে। এছাড়া আফতাব ভাই, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নিবন্ধটিকে নজর দেওয়ার অনুরোধ করছি, নিবন্ধটির লেখাটি নিরপেক্ষ নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:৪১, ৬ এপ্রিল ২০১৪ (ইউটিসি)


দলগত ব্যবহারকারী অধিকার পাতার বিশ্লেষণ

আফতাব ভাই, শুভেচ্ছা নেবেন। কিছুক্ষণ আগেই আপনি আমায় একটা দলগত ব্যবহারকারী অধিকার বলে একটি পাতা পাঠিয়েছেন। যদি একটু বলেন এই ব্যাপারটা সম্বন্ধে। আমি জানি না। অয়ন Wiki-Ayan ১৫:১৮, ৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

Convert

I have updated the modules. Please bear in mind that some massive changes have occurred, so you may need to alert me if you notice a problem. Please see User:Johnuniq/Translation for some things I'm hoping you will fix. Johnuniq (আলাপ) ০৬:৫৫, ৮ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Moheen Reeyad-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

শুভ নববর্ষ ১৪২১ এর শুভেচ্ছা

আজকের এই শুভ নববর্ষের শুভক্ষনে; বাঙালির সাজ সাজ রবে আপনাকে রাঙাতে আমার পক্ষ থেকে আপনাকে শুভ নববর্ষের বাঙালিয়ানা শুভেচ্ছা জানাচ্ছি এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সবার জন্য পান্না ভাত আর ইলিশ মাছ পাঠালাম। তাই পরিবারের সবাই মিলে খুব মজা করে খাবেন এবং ভাল থাকবেন সবসময় এই শুভ কামনায় ; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৮:১০, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

শুভ নববর্ষ ১৪২১

আপনাকে আমার পক্ষ থেকে নববর্ষের রঙিন শুভেচ্ছা! নতুন বছর ভরে উঠুক জীবনানন্দে, হয়ে উঠুক মনের মতো। শুভ নববর্ষ!

--মহীন রীয়াদ (আলাপ) ২১:০৭, ১৩ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

নববর্ষের শুভেচ্ছা

বাঙালি সংস্কৃতির এ বর্ণিল দিনের ন্যায় বছরের প্রতিটি দিনই আপনার ও আপনার পরিবারের জন্য হয়ে উঠুক মধুর এবং উৎসবের আনন্দ সবাইকেই ছুঁয়ে যাক - এই প্রত্যাশা ব্যক্ত করছি। সাথে পান্তা-ইলিশ-কাঁচা মরিচ-এর মোহময়ী শুভেচ্ছা।--অংকন (আলাপ) ০৩:৩৫, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)


শুভ নববর্ষ

. শুভ নববর্ষ (Happy Bengali New Year)

সময় হল একটি বছর-কে বিদায় দেয়ার। সময় হল বছর-টিকে হারিয়ে জেতে দেবার,কালের অনন্ত ধারায়। তবে নতুন বছরে সবার কামনা হক সুখের, এবং শান্তির। নতুন বছরে সবাই ভাল থাকবে, সুখে থাকবে এটাই হোক সবার কামনা। নতুন বছরে সবাই সুখে থাকুক, শান্তি-তে থাকুত, সকলের মঙ্গল হোক। পুরানো বছরের ভুল ভ্রান্তি পেছনে ফেলে সবাই সামনে এগিয়ে যাক। এই কামনা। বিদায় ১৪২০, স্বাগতম ১৪২১। সবাইকে জানাই

শুভ নববর্ষ -- প্রত্যয় (শুভ নববর্ষ!) ১৪:৩৮, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৬:০৭, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ১৬:০৭, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৩:১৭, ৩০ এপ্রিল ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ০৩:১৭, ৩০ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:০২, ১ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ১৭:০২, ১ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৪:৪৯, ২ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ১৪:৪৯, ২ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৩৮, ২ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ১৫:৩৮, ২ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৭:১৬, ৩ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ০৭:১৬, ৩ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। আলাপ:সনু নিগম পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৩১, ৫ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৩১, ৫ মে ২০১৪ (ইউটিসি)

মনের অজান্তে ভুল

টেমপ্লেট:Infobox Law enforcement agency-কে স্থানান্তরের সময় আমার মনের অজান্তে টেমপ্লেট:আইন প্রয়োগকারী সংস্থায় স্থানান্তর করেছিলাম । যাইহোক, আপনাকে ধন্যবাদ সঠিকটায় স্থানান্তরের জন্য। তাওহীদ (আলাপ) ১৫:৪১, ৫ মে ২০১৪ (ইউটিসি)

মডিউলের নাম প্রসঙ্গে

আফতাব ভাই, অনেক দিন ধরে বলব বলব ভাবছি কিন্তু বলা হয় না। আপনি মনে হয় দেখেছেন মডিউল:Location map আমদানী করেছি। কিন্তু সমস্যা হলো নাম নিয়ে মডিউল:মূল নিবন্ধ আমদানীর সময় টেমপ্লেট অনুযায়ী বাংলা নামই রেখেছিলাম। এটার সময় কী টেমপ্লেট অনুসারে রাখব নাকী বাংলা নাম রাখব অবস্থান মানচিত্র এ নিয়ে দ্বিধায় পরে গিয়েছি। কারণ বিষয়শ্রেণীসহ অনেক জায়গায় Location map-এর বাংলা অবস্থান মানচিত্র করা হয়েছে। আর আমি নিজেও মডিউলের ভিতরে অবস্থান মানচিত্র ব্যবহার কারেছি। আমি ব্যক্তিগতভাবে মনে করি অবস্থান মানচিত্রই করা উচিৎ। কিন্তু মডিউল তৈরি করে সেটাকে অকার্যকর করে রাখার তো আর মানে হয় না। ভাই সময় পেলে বিষয়টা একটু দেখবেন। তাওহীদ আলাপ ১৫:৩৪, ২৪ মে ২০১৪ (ইউটিসি)

বাংলা করতে পারেন। সমস্যা নেই। আমি নাম স্থানান্তর করে দিচ্ছি। --আফতাব (আলাপ) ১৬:১২, ২৪ মে ২০১৪ (ইউটিসি)
তাহলে ভিতর ও টেম্পলেটগুলোতেও পরিবর্তন আনতে হবে। তাওহীদ আলাপ ১৬:১৬, ২৪ মে ২০১৪ (ইউটিসি)
আমি টেমপ্লেট ঠিক করে দিয়েছি। (টেমপ্লেটের নাম এখন বাংলা করার দরকার নেই। শুধু মডিউল থাক) --আফতাব (আলাপ) ১৬:১৮, ২৪ মে ২০১৪ (ইউটিসি)
উপাত্তে যোগ করার পর কী সেই দেশের টেম্পলেট রাখার দরকার আছে। যেমন আমি নেপালেরটা তৈরি করেছি সেটার টেম্পলেটটাও রয়েছে। কিন্তু ইংরেজিটা attribution করা হয়েছে। এখন বাংলার ক্ষেত্রেও কী একই কাজ করা হবে নাকী মডিউল, টেম্পলেট দুটিই আলাদা আলাদা যেভাবে আছে সেভাবে থাকবে। ধন্যবাদ। তাওহীদ (ক্রুটি?) ১০:৪৮, ২৫ মে ২০১৪ (ইউটিসি)
দুটিই থাক। কারণ এখন টেমপ্লেট অপসারণ করলে যেখানে ইংরেজি নাম আছে সেখানে "ত্রুটি" আসবে। উদা দিচ্ছি: {{Location map | Nepal| width = 250| lat_deg = 27.7| lon_deg = 85.33}} দিলে মডিউলের function "টেমপ্লেট" call করে। আবার {{Location map | নেপাল | width = 250| lat_deg = 27.7| lon_deg = 85.33}} দিলে মডিউলের function "মডিউল উপাত্ত" call করে। কিন্তু যদি মডিউল উপাত্ত না থাকে তাহলে বাংলা নাম দিলে মডিউল function টেমপ্লেট call করে। এখন মূল সমস্যা হল টেমপ্লেট পুনঃনির্দেশ দেয়া যায় কিন্তু মডিউল দেয়া যায় না। ফলে টেমপ্লেট অপসারণ করলে ইংরেজি নামে ত্রুটি আসবে। --আফতাব (আলাপ) ১২:৪৪, ২৫ মে ২০১৪ (ইউটিসি)

বিটা ব্লকার নিবন্ধের প্রাকদর্শন কেন অন্যান্য নিবন্ধের মত হচ্ছে না ,বুঝছি না।সম্পাদনায় কোন ভুল হয়েছে কি না,কনফিউশনে আছি।

আফতাব ভাই, যদি কোনো অসুবিধা না হয় টেমপ্লেট:মূল নিবন্ধে মডিউলের সাথে একটু লিংক করে দিয়েন (আমার সপাদনার অধিকার নাই)। তাওহীদ (ত্রুটি?) ১৫:৫৯, ২৭ মে ২০১৪ (ইউটিসি)
আমি আগেই দিতাম। কিন্তু মডিউল দিয়ে একটু সমস্যা হচ্ছে। এখানে আমি পরীক্ষা করেছি। ২টি নিবন্ধ দিলে যে "এবং" আসে তাতে একটা খালি জায়গা থাকার কথা কিন্তু তা হচ্ছে না। - {{মূল নিবন্ধ/খেলাঘর|নিবন্ধ১|নিবন্ধ ২}} -> --আফতাব (আলাপ) ১৬:০৬, ২৭ মে ২০১৪ (ইউটিসি)
ওহ!! আমিও খেলাঘরে পরীক্ষা করেছেন যে। দেখি মডিউলটাকে কার্যকর করতে পারি কী না। তাওহীদ (ত্রুটি?) ১৬:১২, ২৭ মে ২০১৪ (ইউটিসি)

আফতাব ভাই মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ে কী টেমপ্লেট:Location map USAসহ অতিরিক্ত তিনটা (টেমপ্লেট:Location map USA2, টেমপ্লেট:Location map USA3, টেমপ্লেট:Location map USA relief) রাখার দরকার আছে? এর মাঝে USA2, USA3relief-এর কোনো নিবন্ধের সাথে লিংক নাই। তাছাড়া ইংরেজিতেও কোনো টেমপ্লেট নেই যে অনুবাদকদের অসুবিধা হবে। আমার মনে হয় USA-তে একত্রীকরণ করলেই চলে। এই বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ। ধন্যবাদ। তাওহীদ (ত্রুটি?) ১৫:৫৪, ৫ জুন ২০১৪ (ইউটিসি)

বিষয়শ্রেণী:নিবন্ধ অপসারণ বিতর্ক

এই তালিকায় এমন কিছু নিবন্ধ রয়েছে যেগুলো অপসারণের পক্ষে বিভিন্ন সম্পাদকগণ একমত পোষন করেছেন। যদিও এ ব্যাপারে অপসারণের/সংরক্ষণের কোনো ব্যাবস্থা নেয়া হয় নি! সময় হলে এদিকে একটু নজর রাখতে পারেন। ভালো থাকবেন। --মহীন রীয়াদ (আলাপ) ১৮:০০, ২৮ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা

শুভেচ্ছা নিবেন।আপনাকে অনেক ধন্যবাদ বিটা ব্লকার নিবন্ধটি ঠিক করে দেয়ার জন্য।কিন্তু অনুরূপ সমস্যায় আবার পড়েছি।রেক্টাস অ্যাবডোমিনিস নিবন্ধে "টেমপ্লেট" শুধু উঠে আছে কেন,বুঝতে পারছি না। বিটা ব্লকার নিবন্ধেও অনুরূপ সমস্যা দেখা দিয়েছিল।আপনি বলতে পারেন আমার সমস্যা কোন জায়গায়??আমি বুঝতে পারছি না।আগে কখনো এরকম হয় নি।

স্যুরাল ধমনী নিবন্ধতেও অনুরূপ সমস্যা। টেমপ্লেট কিভাবে তৈরি করতে হয়??

অনুরোধ

নিবন্ধের নাম উচ্চরক্তচাপ না হয়ে উচ্চ রক্তচাপ হলে অধিকতর ভাল হত না??

আস্সলামু আলাইকুম, ভাই আপনি কি রাউজান মোহাম্মদপুর থাকেন??

সাহায্য চাই ও অনুরোধ

একটা সাহায্য চাই আমার পাতাটিতে যে সব সূত্র দিতে বলছে সে গুলো কি স্থানিয় কোন ক্লাবের ম্যাগাজিন থেকে নেওয়া হলে দেওয়া যাবে??। আর একটা সাহায্য হচ্ছে রাউজান উপজেলার ইউনিয়ন সমূহে যে> রাউজান নামে ইউনিয়ন আছে ওটাই ৭ নং মোহাম্মদপুর ইউনিয়ন। এর নাম পরিবর্তন করে মোহাম্মদপুর দিতে পারবেন কি??। আর ভাইয়া আপনি মনে হয় আমার পাতা গুলো অপসারন করতেছেন আমার তথ্য গুলো সঠিক দয়া করে অপসারন করিয়েন না। দয়া করে আমার মোহাম্মদপুর গ্রাম রাউজান পাতাটি অপসারন করিয়েন না এর সকল তথ্য সঠিক। আপনার ফেইসবুক আইডি পেতে পারি ??ওখানে হয়ত খোলা মেলাভাবে সাহায্য নিতে পারব,ব্যপার গুলো এখানে ক্লিয়ার করতে পারছি না আপনার ফেইসবুক আইডি দিতে না পারলে দয়া করে আমাকে এড করেন facebook.com/ajobgoyenda ।

ফিরতি বার্তা পেয়েছেন!

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Tauhid16-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:৩৯, ১২ জুন ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (ত্রুটি?) ১৭:৩৯, ১২ জুন ২০১৪ (ইউটিসি)

অসম আন্দোলন (Assam Movement)

আফতাব ভাই, আমি ইতিমধ্যে অসম আন্দোলন নিবন্ধ সম্পূর্ন করেছি। যদি উক্ত নিবন্ধে কোনো বিবাদের বিষয় থাকে তাহলে দয়া করে সংশোধন করবেন।--অমৃত বর্মন (আলাপ) ১৫:৪০, ১৯ জুন ২০১৪ (ইউটিসি)

টেম্পলেট বিষয়ক সমস্যা

টেমপ্লেট:2014–15 Premier League table এই টেমপ্লটে গোল গড়ের কলামটা দেখাচ্ছে না, একটু দেখবেন কারণটা কি? -- রনটি পোদ্দার (আলাপ) ১৬:১৪, ১৯ জুন ২০১৪ (ইউটিসি)

কলামটি গোপা হিসাবে আছে, খেয়াল করে দেখুন। "Goal difference" হিসাবে 'গোল পার্থক্য' আর "Goal average" হিসাবে 'গোল গড়' @রনটি পোদ্দার -- আফতাব (আলাপ) ১৬:২২, ১৯ জুন ২০১৪ (ইউটিসি)

নামের লিঙ্কে সমস্যা

আপনি কর্ডোবা আমিরাতকর্ডোবা খিলাফত নামক পাতাগুলোতে রিডিরেক্ট করার পর আমি, খলিফাদের তালিকা পাতার লিঙ্কগুলোতে নাম সংশোধন করে দিয়েছি। কিন্তু এখন তাতে অর্থাৎ "কর্ডো‌বা" বানানে লাল কালির লিঙ্ক দেখাচ্ছে। কিন্তু সার্চ করলে পাতাগুলো খুজে পাওয়া যায় এবং নাম মূল পাতা থেকে কপি পেস্ট করলে সমস্যা হয় না। আপনার আলাপ পাতায় লেখার সময়ও একই সমস্যা করেছিল, কিন্তু সার্চ করার পর পাওয়া পাতা থেকে নামগুলো কপিপেস্ট করলে এমন হচ্ছে না। কিছুদিন আগে কামাল আতাতুর্ক‌ নামক পাতার ক্ষেত্রেও একই সমস্যা করেছিল এখনও এখানেও করছে। আপনার সুবিধার জন্য "কামাল আতাতুর্ক‌" নামটা কপিপেস্ট করলাম না। এক কারণটা বুঝতে পারছি না। সাহায্য করবেন। (Intakhab ctg (আলাপ) ০৬:১৫, ২১ জুন ২০১৪ (ইউটিসি))

শুভ জন্মদিন!

প্রিয় আফতাব, আমার পক্ষ থেকে আপনাকে মানব জন্মের শুভেচ্ছা! ওহ! একটু বিলম্ব হলেও, শুভ জন্মদিন!!

--মহীন রীয়াদ (আলাপ) ০৪:১৫, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)

শুভ জন্মদিন

সুপ্রিয়, আফতাব ভাইয়া, দেরি হয়ে গেল। কিন্তু একেবারে না বলার চেয়ে দেরি ভাল। শুভ জন্মদিন --প্রত্যয় (স্বাগতম) ০৪:৪৩, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)

শুভ জন্মদিন

প্রিয় আফতাব, আমার পক্ষ থেকে আপনাকে মানব জন্মের শুভেচ্ছা! ওহ! একটু বিলম্ব হলেও, শুভ জন্মদিন!!

--মহীন রীয়াদ (আলাপ) ০৪:১৫, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)

জন্মদিনের শুভেচ্ছা

শুভ জন্মদিন আফতাব ভাই !!! -- রাহাত (আলাপ) ০৪:৫৩, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)) ০৪:১৫, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)

শুভ জন্মদিন

আফতাব ভাইকে জানাই জন্মদিনের অনেক অনেক উইকি-শুভেচ্ছা। --অংকন (আলাপ) ০৬:২৩, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)

শুভ জন্মদিন!

আমার পক্ষ থেকেও আফতাব ভাইকে জন্মদিনের শুভেচ্ছা!!!-- তাওহীদ ০৭:৪৩, ২৫ জুন ২০১৪ (ইউটিসি)