ব্যবহারকারী আলাপ:খাত্তাব হাসান/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুহাম্মাদ বাশার নিবন্ধ অপসারণ বিষয়ে

আসসালামু আলাইকুম খাত্তাব ভাই। কেমন আছেন? আমি নিবন্ধটিতে নতুন দুইটা তথ্যসূত্র যোগ করেছি। দেখেন এই তথ্যসূত্রের ভিত্তিতে নিবন্ধটা রাখা যায় কিনা। ধন্যবাদ। আদিব (আলাপ) ০৮:১৩, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

ওয়া আলাকুমুস সালাম @আদিব এহসান ভাই, আমি ভালো আছি। আপনিও আশা করি ভালো আছেন। আসলে আমি আওদা ম্যাগাজিন আর ওয়াফদ পত্রিকার ব্যাপারে খুব একটা জানিনা। আওদা ম্যাগাজিন বোধহয় ফিলিস্তিনের। যাইহোক, পত্রিকার দুটির উদ্ধৃতির পাশাপাশি ব্যক্তির উল্লেখযোগ্যতা পূরণ হচ্ছে কিনা সেটা মুখ্য করে দেখুন।
পাতা দুটি অনেক বেশি ইংরেজি থাকাটা আমার জন্যও বিরক্তের। কিন্তু কোনো বিকল্প পেলাম না।
এছাড়া আপনি ইসলামি অঙ্গনের পরিচিতমুখ কলরব, আইনুদ্দিন আল আজাদদেরকে চিনে থাকবেন, তাদের ব্যাপারে প্রস্তাবনাগুলো দেখুন:
তবে তার কাজ বোধহয় উল্লেখযোগ্য। তুয়ুরুল জান্নাহ টেলিভিশন প্রাচ্যের কয়েকটি দেশে প্রধানতম চ্যানেল হিসেবে গণ্য হয় বা হত। আবার নুনকিডসেরও একই অবস্থা। সেখানে নিয়মিত চাকরিতে থাকার বিষয়টা উল্লেখযোগ্যতা প্রমাণ করতে পারে। তবে তার লেবেল ইসলামিক নাশিদশিল্পী বোধকরি মানানসই নয়। তিনি গায়ক হিসেবটাই উইকিপিডিয়া হিসেবে মানানসই। কারণ, উইকিপিডিয়ায় নিরপেক্ষতা অনেক বড় একটা বিষয়।
সবকথার শেষকথা, সম্প্রদায়ের সিদ্ধান্তটাকে অগ্রাধিকার দিন। তবে আপনার যুক্তি অবশ্যই আপনি পেশ করবেন। -- ~ খাত্তাব , , ... ০৮:৪৭, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)
খাত্তাব ভাই, আপনি যা বোঝাতে চেয়েছেন তা বুঝতে পেরেছি। আল-ঘাদ জর্ডানের সবচেয়ে প্রাচীন আরবি জাতীয় দৈনিক। আর ম্যাগাজিনটি ফিলিস্তিন থেকে প্রকাশিত। আমার কাছে মুহাম্মাদ বাশারকে গায়কই মনে হয়। কিন্তু বেশ কিছু পত্রিকা তাঁকে বিশিষ্ট নাশিদশিল্পী হিসেবে উল্লেখ করায় আমি নিবন্ধটিতে তাঁকে নাশিদ শিল্পী হিসেবে উল্লেখ করতে বাধ্য হয়েছি। -- আদিব (আলাপ) ১২:৩৯, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)
@আদিব ভাই! সম্প্রদায়ের সিদ্ধান্তের ভিত্তিতে হয়ত অপসারণের সিদ্ধান্ত হবে, নয়ত থেকে যাবে। নিবন্ধের সব বিষয়বস্তু মুছবেন না। এটি ধ্বংসাত্মক প্রবণতা হিসেবে চিহ্নিত হতে পারে। -- ~ খাত্তাব , , ... ১৩:২২, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)
ঠিক আছে খাত্তাব ভাই -- আদিব (আলাপ) ১৩:২৬, ১৫ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

ব্যবহারকারী:এস এম শুভ আহম্মেদ নিয়ে এস এম শুভ আহম্মেদ-এর প্রশ্ন (১৬:১৯, ২৮ জানুয়ারি ২০২২)

আমি কিভাবে আমার নাম এবং সকল তথ্য এখানে সংরক্ষণ করবো? --এস এম শুভ আহম্মেদ (আলাপ) ১৬:১৯, ২৮ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

প্রিয় @এস এম শুভ আহম্মেদ ভাই! আপনাকে উইকিপিডিয়ায় দেখে আনন্দিত হচ্ছি। আশা করছি, আপনি উইকিপিডিয়াকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবেন। প্রথম বিষয় হচ্ছে, উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। উপযুক্ত উল্লেখযোগ্যতা প্রমাণিত না থাকলে প্রধান নামস্থানে আপনি কারুর নাম বা তথ্য যুক্ত বা সংরক্ষণ করতে পারবেন না। তবে, আপনি একজন উইকিপিডিয়ার অবদানকারী বিশ্বস্ত সম্পাদক হিসেবে আপনার ব্যক্তিগত তথ্য আপনার ব্যবহারকারী পাতায় যুক্ত করতে পারেন। ব্যবহারকারী পাতায় আপনি উপরের সম্পাদনা বা কলম চিহ্নিত বাটনে ক্লিক করে সম্পাদনা শুরু করুন। কিছু না বুঝতে পারলে অবশ্যই আমাকে বার্তা দিন। ধন্যবাদ! -- ~ খাত্তাব , , ... ১৬:২৫, ২৮ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

স্বাগত বার্তা

আমরা সাধারণত শূন্য সম্পাদনার অ্যাকাউন্টকে স্বাগত জানাই না। এ ব্যাপারে আলোচনাসভায় ঐকমত্য হয়েছিলো। সেই থেকে অভ্যর্থনা কমিটি বটও অন্তত একটি সম্পাদনা আছে এমন ব্যক্তিকে স্বাগত জানায়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৭:০৬, ৩১ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

আলাপটি আমার চোখ এড়িয়ে থেকে থাকবে। জানানোর জন্য ধন্যবাদ। -- ~ খাত্তাব , , ... ০৭:০৮, ৩১ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

Sherajobs-এর প্রশ্ন (১৫:০৬, ৫ ফেব্রুয়ারি ২০২২)

হ্যালো, আমি sherajobs.com এর নামে একটা পেইজ তৈরি করতে চাই --Sherajobs (আলাপ) ১৫:০৬, ৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

প্রিয় @Sherajobs,উল্লেখযোগ্যতা ব্যতীত আপনি উইকিপিডিয়ায় নিবন্ধ বা পাতা তৈরি করতে পারবেন না। প্রসঙ্গতঃ আপনার ব্যবহারকারী নাম অননুমোদিত। উইকিপিডিয়া কী এবং কী নয়; সেটি জানতে এই পাতাটি দেখুন:

Md. Kader Mondol-এর প্রশ্ন (০৮:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২২)

শুভ অপরাহ্ণ! আমি আমার আশপাশের অনেক বিষয় সম্পর্কে জানি ও সঠিক বিবেচনা করি। কিন্তু সেগুলোর কিছু কিছু উইকিপিডিয়াতে খুঁজে পাওয়া যায় না। আমি কীভাবে সেগুলো কে সংযুক্ত করতে পারি সকলের অবগতির জন্য? --Md. Kader Mondol (আলাপ) ০৮:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

শুভ অপরাহ্ন! উইকিপিডিয়ায় একেবারেই অনুসন্ধান করে না পেয়ে থাকলে নতুন নিবন্ধ শুরু করতে পারেন। উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ পাতাটি হয়ত এইক্ষেত্রে আপনাকে সহায়তা করবে। এছাড়া উইকিপিডিয়া:নিবন্ধ উইজার্ড পাতা থেকে নতুন নিবন্ধ সহজে শুরু করা যেতে পারে। যেকোনো পরীক্ষার জন্য সম্প্রদায়ের খেলাঘর অথবা আপনার ব্যক্তিগত খেলাঘর ব্যবহার করতে পারেন। এছাড়া অন্য কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পাতায় প্রশ্ন রাখতে পারেন বা নিজের আলাপ পাতায় "{{সাহায্য করুন}}" ব্যবহার করে নিচে প্রশ্ন করতে পারেন। ধন্যবাদ! -- ~ খাত্তাব , , ... ০৮:৪৫, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদ উত্তর প্রদানের জন্য Md. Kader Mondol (আলাপ) ০৮:৫০, ৬ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

Arafat amin joy-এর প্রশ্ন (২০:০৪, ৭ ফেব্রুয়ারি ২০২২)

আমি কিভাবে অমর একুশে 2022 প্রতিযোগিতায় অংশগ্রহণ করব --Arafat amin joy (আলাপ) ২০:০৪, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

প্রিয় @Arafat amin joy; প্রথমে নীড়পাতায় যান। সেখানে নীতিমালা ও পরামর্শ পাবেন। উপরের অংশগ্রহণ সংযোগে ক্লিক করুন। সেখানে নাম যোগ করতে এখানে ক্লিক করুন বাটনটি পাবেন। সেটাতে ক্লিক করুন। তারপর যেই পাতাটি আসবে, সেখানে কিছু লিখতে হবেনা, পরিবর্তন প্রকাশ করুনে ক্লিক করে সামনে এগিয়ে যাবেন। তারপর নিবন্ধ তালিকা অংশ থেকে একটি নিবন্ধ নিয়ে মানোন্নয়ন করুন। যেকোনো সমস্যায় আমার আলাপ পাতা তো থাকছেই। -- ~ খাত্তাব , , ... ২৩:৫১, ৭ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

ধন্যবাদ ও ছোট সংশোধনীর আহ্বান!

সুপ্রিয় খাত্তাব ভাই, শুভেচ্ছা নেবেন। নবাগতদের জন্য মেন্টর হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করায় আপনাকে ধন্যবাদ। মেন্টর হিসেবে একটি ব্যবহারকারী নামের পাশাপাশি সংক্ষিপ্ত বার্তা (শুভেচ্ছাবার্তা) প্রদান করতে হয়, আপনিও করেছেন, তবে বার্তাটি একটু দীর্ঘ হয়ে গেছে। দীর্ঘ বাক্য নবাগতদের নীড়পাতায় সম্পূর্ণরূপে দেখা যায় না, তাই আপনার প্রতি অনুরোধ থাকবে শুভেচ্ছাবার্তা ছোট করার (উক্ত পাতার শীর্ষভাগের উদাহরণটি দ্রষ্টব্য)। মেন্টর হওয়ার ব্যাপারে আরও জানতে দেখুন: এখানে -- অংকন (আলাপ) ১৩:৪৯, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

@ANKAN আমার শুভেচ্ছাবার্তাটি কি বড়? ঠিক কোনটার কথা বলছিলেন? -- ~ খাত্তাব , , ... ১৪:২৮, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)
আপনি বোধহয় @ওহিদ ভাইয়ের বার্তাটি নিয়ে আলাপ করছিলেন। তাই নয় কি? -- ~ খাত্তাব , , ... ১৪:৩১, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান: দুঃখিত, আপনি ঠিকই বলেছেন। বার্তাটি ভুলবশত আপনাকে দিয়েছি। :( — অংকন (আলাপ) ১৭:২১, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)
সমস্যার ছিল না। আমি একটু সতর্ক হলাম বৈ কি! ধন্যবাদ। -- ~ খাত্তাব , , ... ১৭:২৬, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষক

সুপ্রিয় খাত্তাব হাসান, আপনার অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা টহল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষক পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:২২, ৮ মার্চ ২০২২ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: জি, ধন্যবাদ। -- ~ খাত্তাব , , ... ১৭:১১, ৮ মার্চ ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়ার নিবন্ধ অপসারণের নীতি অনুসারে এই নিবন্ধটি অপসারণ করার প্রস্তাব রাখা হয়েছে।

https://bn.m.wikipedia.org/wiki/ডা._শামসুল_আরেফীন উইকিপিডিয়ার নিবন্ধ অপসারণের নীতি অনুসারে এই নিবন্ধটি অপসারণ করার প্রস্তাব রাখা হয়েছে। এই বিষয়ে আপনার মতামত ব্যক্ত করতে হলে এই নিবন্ধের অপসারণের প্রস্তাবনায় আপনার মত ব্যক্ত করুন। Botrank1000 (আলাপ) ০৩:০২, ৩০ মার্চ ২০২২ (ইউটিসি)

আপনার জন্য একটি চিজবার্গার!

আপনার মুরগির মাংসের কাবাবের চিজ বার্গার। Bõn Appetit!
মজুমদার সাহেব (আলাপ) ১৪:০৩, ১ এপ্রিল ২০২২ (ইউটিসি)

@মজুমদার সাহেব: পুরোটা খেতে পারবো না। আপনিও অর্ধেকটা নিন। তেশেক্কুরলের! ~ খাত্তাব , , ... ১৫:১৭, ১ এপ্রিল ২০২২ (ইউটিসি)

@@খাত্তাব হাসান:

“বিতর্কের শেষ চাল চালা, শেয়াল পন্ডিতের সুফিজম ঠালা। ”

-মজুমদার সাহেব (আলাপ) ১৫:৩৪, ১ এপ্রিল ২০২২ (ইউটিসি)

স্বাক্ষর

ভাই আপনার স্বাক্ষরে বেশ অপ্রয়োজনীয় কোড দেখলাম। আপনি আপনার স্বাক্ষরে এই কোড ব্যবহার করতে পারেন: ~ খাত্তাব ( | | ) (উৎস সম্পাদনায় যেয়ে কোডটি কপি করে নিন) যা একই ফলাফল দিবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২০, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: করলাম। আসলে টেমপ্লেট দিয়েছিলাম। স্বয়ংক্রিয় সাবস্টিটিউট হয়ে গিয়েছিল। খেয়াল করিনি। যাইহোক, ধন্যবাদ! খাত্তাব ( | | ) ০৭:৫১, ৭ এপ্রিল ২০২২ (ইউটিসি)

ঈদ মোবারক

ঈদ মোবারক
ঈদ মোবারক

ঈদ মোবারক!
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। ঈদ আপনার ও আপনার পরিবারে বয়ে আনুক অন্তিম সুখ। ঈদের মতো আনন্দময় হোক প্রতিটি দিন।

শাকিল (আলাপ · অবদান) ১৪:০০, ২ মে ২০২২ (ইউটিসি)

@MdsShakil: আপনাকেও ঈদ মোবারক! ~ খাত্তাব ( | | ) ০৪:৫০, ৩ মে ২০২২ (ইউটিসি)

ঈদ মোবারক! !!!

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় খাত্তাব মহাশয়,

"পড়ছে আজ চাঁদের নজর
এল ঈদের খুশির খবর,
হাসছে চাঁদ জুড়ে আকাশ
সবাই পেল ঈদের বাতাস।
আকাশে ঐ চাঁদের হাসি
জানাই তোমায় ঈদের খুশি"।।

ঈদ নিয়ে আসে আনন্দ, ঈদ নিয়ে আসে শান্তি ও সুখের বার্তা।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং আন্তরিক শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ঈদ মোবারক!!!

মোবারকবাদে, রূপ পা(আলাপ) ০৫:১২, ৩ মে ২০২২ (ইউটিসি)

@রূপক পাল: আপনাকেও ঈদের শুভেচ্ছা ও ভালোবাসা! ~ খাত্তাব ( | | ) ০৫:৩৮, ৩ মে ২০২২ (ইউটিসি)

তমঘায়ে মজিদি

আপনি উসমানিয় খিলাফত নিয়ে কাজ করছেন। এই খিলাফতে শিবলী নোমানীকে তমঘায়ে মজিদি দেওয়া হয়। এটা কী কোন পুরষ্কার, পদক নাকি কোনো উপাধি?–ধর্মমন্ত্রী (আলাপ) ০৭:৩৫, ৪ মে ২০২২ (ইউটিসি)

@Owais Al Qarni: তমঘা বোধহয় উর্দু থেকে অনুদিত। তমঘা-এর উর্দু থেকে অনুবাদ পদক বা মেডেল করা হয়৷ আবার প্রথম আবদুল মাজিদের প্রতিষ্ঠিত নিশানে মাজেদি (en:Order of the Medjidie) দেশি বা বিদেশি এবং সামরিক ও বেসামরিকদের দেয়া হত। সেই হিসেবে এই পদকটা হওয়াই অধিক যুক্তিসঙ্গত। দেখি দ্রুতই অনুবাদ করব ইনশাআল্লাহ। ~ খাত্তাব ( | | ) ০৭:৫৪, ৪ মে ২০২২ (ইউটিসি)
@Owais Al Qarni: তুর্কি ভাষায় লেখা নিবন্ধটি অনুসারে এটা নিশানে মাজেদিই। আর এটা বেসামরিক পদক। ~ খাত্তাব ( | | ) ০৮:০৪, ৪ মে ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ।–ধর্মমন্ত্রী (আলাপ) ০৮:০৯, ৪ মে ২০২২ (ইউটিসি)

একটি প্রসঙ্গ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@খাত্তাব হাসান ভাই আপনি এই সম্পাদনায় আমার একটি সম্পাদনা বাতিল করেছেন। আমি লিখলাম, কলকাতা আলিয়া মাদ্রাসা" নিবন্ধটি স্বতন্ত্র উল্লেখযোগ্য, আলাদা নিবন্ধ প্রয়োজন আর আপনি লিখলেন, আলিয়া বিশ্ববিদ্যালয়-ই মাদ্রাসাই আলিয়া কলকাতা। অনুগ্রহ করে মূল নিবন্ধ দেখুন। আপনি কীভাবে ধারণা করলেন!! মূল নিবন্ধটি আমি পরিনি?? ইতিহাসের খাতায় দুইটা একই প্রতিষ্ঠান হলেও দুইটা নিবন্ধের আলাদা তাৎপর্য রয়েছে, ইংরেজি উইকিতেও আপনি দেখতে পাবেন, দুইটা বিশ্ববিদ্যালয় একত্রিত নতুন বিশ্ববিদ্যালয় নাম দেওয়া হয়েছে, কিন্তু পুরাতন বিশ্ববিদ্যালয় একই নামে বহাল রয়েছে। কোন শহরের ক্ষেত্রে, দেশের ক্ষেত্রেও এসব প্রযোজ্য। দরকার শুধু উল্লেখযোগ্যতাজগন্নাথ কলেজ কলেজের মত, কলকাতা আলিয়া মাদ্রাসাও তেমন একটি প্রতিষ্ঠান। এটার স্বতন্ত্র উল্লেখযোগ্যতা রয়েছে। দুঃখিত! সম্পাদনাটি আগের অবস্থায় নেওয়া হয়েছে। -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ০৭:০২, ১১ মে ২০২২ (ইউটিসি)

@Prodipto Deloar: কলকাতা আলিয়া মাদরাসার নাম পরিবর্তন করে কেবল আলিয়া বিশ্ববিদ্যালয় করা হয়েছে। আর কিছু নয়। আবার কলকাতা আলিয়া মাদরাসার নাম দাপ্তরিকভাবে কলকাতা মোহামেডান কলেজ ছিল। আর ইংরেজিতে কি দুইটা নামে ভিন্ন নিবন্ধ রয়েছে? বা অন্য কোনও উইকিতে? অনুগ্রহ করে প্রমাণ দিন। ~ খাত্তাব ( | | ) ০৯:৩৭, ১১ মে ২০২২ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ভুল সম্পাদনা

আপনি find and replace দিয়ে টেমপ্লেট সরাতে গিয়ে গণহারে ভুল সম্পাদনা করেছেন। উদাহরণ , । দয়া করে আপনার ভুল সম্পাদনাগুলো ঠিক করুন এবং পরবর্তীতে এভাবে গণহারে সম্পাদনা করে সাম্প্রতিক পরিবর্তন ভাসিয়ে দিবেন না। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:০৯, ২২ মে ২০২২ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: ফাইন্ড এন্ড রিপ্লেস যে স্বয়ংক্রিয় অনুল্লেখ্য করেনা জানা ছিলনা। বাকি এই ট্যাগ কি রাখা উচিত? প্রতিযোগিতা সমাপ্ত হয়েছে দুইমাস আগে আর সম্পাদনাও নেই। ~ খাত্তাব ( | | ) ১৯:১৩, ২২ মে ২০২২ (ইউটিসি)
আপনি পুরো টেমপ্লেটটি সরিয়ে দিন। অনেকগুলোতে ভুল করেছেন এবং &nbsp কোডযুক্ত অপ্রয়োজনীয় স্পেস যোগ করে দিয়েছেন, এটাও ঠিক করুন। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:১৬, ২২ মে ২০২২ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon:ধীরেসুস্থে করি তাহলে। কারণ, আবার পুরো সাম্প্রতিক পরিবর্তনে ভেসে যাবে। ~ খাত্তাব ( | | ) ১৯:১৮, ২২ মে ২০২২ (ইউটিসি)
কোনো স্ক্রিপ্ট ছাড়াই প্রতিটা সম্পাদনা যাচাই করে ঠিক করুন। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:২১, ২২ মে ২০২২ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: জি। স্ক্রিপ্ট ছাড়াই করছি। ~ খাত্তাব ( | | ) ১৯:২৩, ২২ মে ২০২২ (ইউটিসি)
খাত্তাব ভাই, ফাইন্ড অ্যান্ড রিপ্লেস জাতীয় স্ক্রিপ্ট ব্যবহার করে গণহারে সম্পাদনা বাংলা উইকিপিডিয়ায় নিষিদ্ধ। পরবর্তীতে এইটি ব্যবহার করতে গেলে আপনাকে বাধা পর্যন্ত দেওয়া হতে পারে। — আদিভাইআলাপ০৯:১২, ২৫ মে ২০২২ (ইউটিসি)

সুপ্রিয়, খাত্তাব হাসান!

উপরে উল্লিখিত স্ক্রীপ্ট টি কি মোবাইল সংস্করণে কাজ করে?~ নোমান (📨আলাপ📝অবদান) ১০:১৭, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)

@MdaNoman জি ভাই। বাংলা উইকিপিডিয়ার স্ক্রিপ্টটি মোবাইলেও কাজ করে। ~ খাত্তাব ( | | ) ১০:২০, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)
কিন্তু এটাকে কিভাবে ইনস্টল করবো?~ নোমান (📨আলাপ📝অবদান) ১০:৪১, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)
এই পাতায় নিচের লেখাটি যোগ করুন:
mw.loader.load('//bn.wikipedia.org/w/index.php?title=ব্যবহারকারী:খাত্তাব হাসান/MediaWiki:Gadget-script-installer.js&action=raw&ctype=text/javascript');
ব্যবহারকারী:খাত্তাব হাসান/MediaWiki:Gadget-script-installer.js ~ খাত্তাব ( | | ) ১৩:০৮, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)
@MdaNoman পিং করতে ভুলে গিয়েছিলাম। উপরের উত্তরটা দেখুন। ~ খাত্তাব ( | | ) ১৩:০৯, ২৮ জুলাই ২০২২ (ইউটিসি)

উসমানীয় সাম্রাজ্য পদক!

উইকি উসমানীয় সাম্রাজ্য পদক!
প্রিয় খাত্তাব ভাই! খাত্তাব নামের অর্থ দেখলাম সুবক্তা! তারমানে এটা হয়তো খতাবা শব্দ থেকে বাবে তাফয়িল হয়ে এসেছে। যাইহোক! আপনি সুবক্তা কিনা জানিনা। তবে আপনি একজন ডেডিকেটেট পরিশ্রমী সু-লেখক তাতে কোন সন্দেহ নেই। আপনার তীক্ষ্ণ লেখনীর দ্বারা আমার প্রিয় সাম্রাজ্যের উইকি উন্নতি সাধিত দ্রুত গতিতে হচ্ছে। ব্যপারটা দেখতেই ভালো লাগে। আপনার এই পদচারণা চলতেই থাকুক আরো বলিষ্ঠভাবে, এই শুভ কামনা। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৬:৫৫, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)
@DeloarAkram নামটা বোধহয় উমরের (রা.) পিতা খাত্তাবের নাম থেকে নেওয়া। অর্থ আজকে চিন্তা করলাম। আমি মধ্যযুগের ফ্যান। তাই মধ্যযুগের ইতিহাস নিয়ে কাজ করতে ভালো লাগে। আইয়ুবীয় সালতানাত, উসমানীয় সালতানাতের পাশাপাশি আজকাল মুঘল সালতানাত নিয়েও কাজ করছি। আগ্রহ দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ! ~ খাত্তাব ( | | ) ০৭:০০, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান জ্বি। মধ্যযুগের সম্পাদনা করার জন্যই আপনাকে ভালো লাগে। আপনার সাথে ফেসবুক বা কোন যোগাযোগ মাধ্যমে কথা বলতে পারলে ভালো লাগতো। কিছু কথা আছে। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৭:০৫, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)
@DeloarAkram আপনাকে ইমেইল করছি। ~ খাত্তাব ( | | ) ০৭:০৮, ৩০ জুলাই ২০২২ (ইউটিসি)

শহীদ করিমুল্লাহ

@খাত্তাব হাসান:, খাত্তাব ভাই, শহীদ করিমুল্লাহ উর্দুতে শাহিদ কারিমুল্লাহ, ইংরেজিতেও ওভাবেই লিখা, বাংলাতে Karim কে কারিম না লিখে করিম লিখা হয় , তাই Shahid এর ক্ষেত্রেও শহীদ ঠিক হবে মনে করছি বা শাহেদ হতে পারে, একটু চিন্তা করবেন। আর এটা নিয়ে অন্য কারো দৃষ্টি আকর্ষণ করুন, মুঘল সালতানাত নিয়ে আপনার আগ্রহ আছে জেনে ভালো লাগলো। তুষার শামসুর (আলাপ) ১৪:৪৭, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@তুষার শামসুর আপনি বোধহয় জঙ্গলবাসী। আপনি যদি ভালো কাজ করতে চান, করুন। কিন্তু এতোগুলো অ্যাকাউন্ট খুলেন কেন?
সে যাইহোক, আসলে ইংরেজিতে শাহেদ ও শহিদ একইভাবে (Shahid) লেখা হয়। তাই নাম শাহেদ নাকি শহিদ দেখতে অ-ইংরেজি ভাষা দেখতে হয়। যদি নাম শহিদ হত, তাহলে উর্দুতে বানান হত- شه‍يد। আর যেহেতু নাম শাহেদ, তাই বানানটি হল- شاه‍د। আশা করছি বুঝাতে পেরেছি। ~ খাত্তাব ( | | ) ১৪:৫৪, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান:, খাত্তাব ভাই, বারবার ব্লক করে দেওয়া হয় আমার একাউন্ট, জি, তাই বারবার খুলি - এটা যাই হোক।

-- আপনার আগ্রহের বিষয় মুঘল সালতানাত, বাবর নিবন্ধটি আরও বড়ো করবেন কিনা, মুসলমানদের ভারত বিজয় এটাও ভালো করে লিখা দরকার। তুষার শামসুর (আলাপ) ১৪:৫৮, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

আমি মূলতঃ মিসরের ইতিহাস নিয়ে কাজ করছিলাম। আইয়ুবীয় সালতানাতমামলুক সালতানাত নিয়ে। এই ধারায় সালাহুদ্দিন আইয়ুবি (১০৯৩ এ মৃত্যু) থেকে নাসির মুহাম্মাদের দুইজন পুত্র পর্যন্ত প্রায়গুলো নিয়ে কাজ করেছি। পাশাপাশি আশা করছি মামলুক সালতানাত শেষ হলে ওদিকে উসমানীয় সাম্রাজ্য আর এদিকে মুঘল সাম্রাজ্য, আফগান সাম্রাজ্য আর বাংলার দুইদিন পরপর বদল হওয়া রাজা-সুলতানদের নিয়ে কাজ করব। যদিও তালিকা অনেক দীর্ঘ, তবে আশা করছি করা হয়ে যাবে।
আমি দেখি অবসর পেলে নিবন্ধ দুটিতে কতটুকু কাজ করতে পারি। বাকি আপনাকে ব্লক করে কেন? নীতিমালা ভঙ্গ না করলেই তো হয়। ~ খাত্তাব ( | | ) ১৫:০৯, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@তুষার শামসুর, পিং করতে ভুলে গিয়েছিলাম। ~ খাত্তাব ( | | ) ১৫:১০, ৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

ফাবিহা বুশরা-এর প্রশ্ন (০৯:৫৪, ১৩ আগস্ট ২০২২)

ধন্যবাদ। আমি কোন একটা শব্দ কে কীভাবে বোল্ড করতে পারি? যেন ঐ শব্দে ক্লিক করে অন্য একটি পাতায় নিয়ে যায় --ফাবিহা বুশরা (আলাপ) ০৯:৫৪, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

@ফাবিহা বুশরা উইকিপিডিয়ায় স্বাগতম! বোল্ড করা এক বিষয় আর ক্লিক করে আরেক পাতায় নেয়া ভিন্ন বিষয়। আপনি কোনটা করতে চাচ্ছেন? যদি বোল্ড করতে চান, লেখাটিকে সিলেক্ট করে উপরের A বাটনটিতে ক্লিক করুন। সেখানে গাঢ়/Bold লেখা থাকবে। আশা করি বোল্ড করতে পারবেন। আবার A এর পাশেই আরেকটা বাটন আছে, যেটা আপনাকে আরেক পাতায় নিয়ে যেতে সংযোগ তৈরি করতে দিবে। ভয় না পেয়ে এই পাতায় যাচ্ছেতাই সম্পাদনা করুন। খেলাঘর পাতায় আপনার যেভাবে মনে চায় চড়ুইভাতি করুন, কেউ কিছু বলবেনা। ~ খাত্তাব ( | | ) ১০:০০, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

হ্যাঁ, আমি জঙ্গলবাসী

@খাত্তাব হাসান:, আমার আসল নাম বিশাল খান, এটা দেখুন, সম্পাদনার তারিখ দেখবেন, তারপর এটাও দেখবেন (উইকিপিডিয়ার অভ্যর্থনার তারিখ দেখবেন); আমার প্রিয় দেশ পাকিস্তান, আপনি চাইলেল পাকিস্তানের ইতিহাস পাতাটি বড়ো করতে পারেন। এখন আমি কোনো ধ্বংসপ্রবণ কাজ করিনা, কিন্তু প্রশাসক ইয়াহিয়া আর রিয়াজ আমাকে চিনতে পারলেই বাঁধা দিয়ে দেন।

খাত্তাব ভাই আমার জন্ম ১৯৯২ সালে। -তুষার ফে (আলাপ) ১০:১৪, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

@তুষার ফে আপনার পূর্ব ইতিহাস আমার জানা নেই। তবে আপনার সাম্প্রতিক অবদান অনেক ভালো। উইকিপিডিয়ার সেচ্ছাসেবী প্রয়োজন। আপনিতো আরেকটা সুযোগের আবেদন করতে পারেন। ~ নোমান (📨আলাপ📝অবদান) ১০:২৫, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@তুষার ফে আমি তুমি করে বলার জন্য দুঃখিত। আপনার কাজ দেখে আরও কমবয়সী ভেবেছিলাম। যাইহোক, আপনি ফাউন্ডেশনে বা প্রশাসকদের আলোচনাসভায় বা ব্যুরোক্র্যাটদের আলোচনাসভায় আবেদন করুন। এর আগে আপনার পূর্বের কাজগুলো ভুল ছিল কিনা, থাকলে কীভাবে সেটা উপলব্ধি করুন ও সেটাকে কীভাবে শুধরে নেবার চিন্তা করেছেন; সেটাও উল্লেখ করুন। ~ খাত্তাব ( | | ) ১০:৩৬, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@তুষার ফে জঙ্গলবাসী!! আপনাকে ব্লক কেন করা উচিত, তা আপনি উপরেই এই তিন লাইনের মধ্যে লিখেছেন। আপনার পূর্ববর্তী ইতিহাসের মধ্যে যাওয়া দরকার নাই। আপনার প্রিয় দেশ কি, সেটা জানতে চাওয়া হয়নি, আপনার জন্মসাল কি সেটাও বলা নিষ্প্রয়োজন।
যাইহোক! প্রিয় খাত্তাব ভাইয়ের প্রতি বলছি, প্রশ্নঃ একটি সম্পাদককে কেন বাঁধাপ্রাপ্ত হয় জানেন?? মূলত তার আচরণগত অমিলের কারণে। যখন সে বেশি বেশি বিতর্কে জড়িয়ে পরে, সব জায়গায়ই নিজের মতামতকে প্রতিষ্ঠা করতে যায়, তখন সে অধিক ব্যবহারকারীদের সাথে বিতর্কে জড়িয়ে পরে। ধীরে ধীরে অনেকেই তার প্রতি আস্থা হারিয়ে ফেলে, এইভাবে সে সম্প্রদায় থেকে পৃথক হয়ে পরে। এইজন্য আমাদের উচিত, মাঝে মাঝে তর্কে হেরে যাওয়া, অপরের মতামতকে অনেক সময় নিজের উপর প্রাধান্য দেওয়া। এতে হয়তো আমার সম্পাদনাটি বাতিল হচ্ছে, আমার নিবন্ধটি মুছে যাচ্ছে, তারপরেই একটি বড় সংঘাতকে এড়িয়ে যাওয়া যায়। উইকিপিডিয়ায় একটা সাম্য অবস্থা থাকে। এইগুলো যারা করে নাই, এমন দুইজন বড় বাধাপ্রাপ্ত ব্যবহারকারী রয়েছে। এই ব্যবহারকারী দুইজনের একজন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১০:৩৭, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@DeloarAkram আমি জঙ্গলবাসীর (তৎকালীন) ফাজলামির সাথে পরিচিত। শুধু পাতা খালি করে দিচ্ছিল। আবার বারবার একাউন্ট খুলছিল ও উল্টাপাল্টা মন্তব্য করছিল। সে এখনও বারবার একাউন্ট খুলে। হয়তঃ রাগ বা বদঅভ্যাস থেকে। তার সাথে যেহেতু উইকিপিডিয়ার প্রাতিষ্ঠানিক কোনও শত্রুতা নেই আর (স্বার্থের সংঘাত ব্যতীত অন্যক্ষেত্রগুলোতে) ভুল উপলব্ধি করতে পারলে ব্লক খোলার নিয়ম আছে, তাই সে যদি ভুল বুঝে তার বাধা অপসারণ বা নতুন অ্যাকাউন্টে সুযোগ দেয়া যেতে পারে। সে আবার ভুল করতে শুরু করলে আবার ব্যবস্থা নেওয়া যাবে।
আর যেহেতু মিডিয়াউইকি সফটওয়্যারে ইতিহাস মুছে যায়না, এমনকি প্রশাসকগণও পুরোপুরি মুছতে পারেননা; (তারা শুধুমাত্র লুক্কায়িত করেন)- তাই ধ্বংসপ্রবণ হয়ে কোনও লাভ নেই। উইকিপিডিয়ার একটা উক্তিই আছে, আপনার যা ইচ্ছা করুন। ইতিবাচক বা নেতিবাচক তবে জেনে রাখুন, আপনি উইকিপিডিয়াকে ধ্বংস করতে পারবেন না। ~ খাত্তাব ( | | ) ১০:৪৬, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
সাম্প্রতিক পরিবর্তনে থ্রেডটি নজরে পড়লো, সকলের উদ্দেশ্যে: উপরোক্ত ব্যবহারকারীকে উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক আইনিভাবে উইকিমিডিয়া সাইটগুলোতো সম্পাদনা করা থেকে নিষিদ্ধ করা হয়েছে তাই এখানে সম্প্রদায়ের কিছু করার নেই। তাকে ফাউন্ডেশনের কাছে যেতে হবে। —শাকিল (আলাপ · অবদান) ১০:৪৯, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdsShakil এই বিষয়টাতে আমার প্রশ্ন আছে। তার এবিউজ নিয়ে আলাপ হয়েছিল ২০১৭ সালে। অথচ ফাউন্ডেশন তাকে গ্লোবাল ব্লক করল ২০২০ সালে। সে সকমাস্টার ছিল, এটা জানা কথা। আর অযাচিত একাউন্ট খুলত। কিন্তু এগুলো তো গ্লোবাল ব্যানের নীতিমালার আওতায় পড়েনা। আবার এবিউজ করেছিল (যেটা গ্লোবাল ব্যানের নীতিমালার আওতায় পড়ে) ২০১৬/১৭ সালে, তখন কেন গ্লোবাল ব্লক করা হয়নি? অথচ গ্লোবাল ব্যান শুরু হয়েছে ২০১২ সাল থেকে। যদি অন্যকোনও বিষয় থেকে থাকে, (বাধাদানের পর সেটা হবার সম্ভাবনা দেখছিনা); তাহলে সেটা ঠিক কোন জায়গায়?
তবে যেহেতু ফাউন্ডেশন ব্যান, তাই ফাউন্ডেশনের কাছে উপযুক্তভাবে আবেদন করাটাই উচিত। যদি এমনকিছু থাকে যেটা আমরা জানিনা, অন্য কেউ তার দ্বারা আক্রান্ত হয়েছে; তাহলে সেটা বিশাল খান নিজে তো জানে। সেই প্রেক্ষিতে নীতিমালা অনুসারে সে আবেদন করবে কিনা, তার উপর ছেড়ে দিলাম। ~ খাত্তাব ( | | ) ১১:০৮, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
ফাউন্ডেশন কর্তৃক আইনিভাবে নিষিদ্ধকরণ হচ্ছে একেবারে সর্বশেষ ধাপ, এটি খুবই লম্বা একটা প্রসেস। ফাউন্ডেশন উইকিমিডিয়া সাইটের ব্যবহারের শর্তাবলী লংঘনের বিষয়ে আইনিভাবে নিশ্চিত হলেই কোন ব্যবহারকারীকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় এবং প্রয়োজন অনুসারে সেই সিদ্ধান্তের পক্ষে আইনী লড়াই করার জন্যও প্রস্তুত থাকে। কাজেই এটা কোন ভুল সিদ্ধান্ত, তা আমার মনে হয় না। —শাকিল (আলাপ · অবদান) ১১:৩০, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@DeloarAkram: জঙ্গলবাসীর বাধাপ্রাপ্ত হবার পিছনে "অন্যদের সাথে আচরণগত অমিল, বিতর্কে জড়ানো" এরকম কোনো কারণ নেই। — AKanik 💬 ১৩:০০, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdsShakil যেহেতু এই ব্যাপারে আমার কাছে কোনও তথ্য নেই, তাই কিছু বলতে পারছিনা। ৪ সপ্তাহের টাইমলাইন দেওয়া, বেশি থেকে বেশি ৪ মাস লাগবে; ২/৩ বছর সময় লাগার অংক মিলাতে পারছিনা।
তবে এটা মুখ্য তখন হবে; যখন বিশাল খান নিজে অপরাধ অস্বীকার করবে। আবার অস্বীকার করলে আইনি লড়াইয়ের প্রসঙ্গ আসবে। আর সেই পর্যায়ে বিশাল খান যদি ভুল প্রমাণিত হয়; তাহলে চিরতরে বাধাপ্রাপ্ত হবে। আবার সে যদি ভুল স্বীকার করে ফাউন্ডেশনকে বিশ্বাস করাতে সমর্থ হয়; তাহলে মামলাটা ভিন্ন দিকে এগুতে পারে। বাকি পুরো বিষয়টা তার উপর ডিপেন্ড করছে যে, সে কী করবে। ~ খাত্তাব ( | | ) ১৩:০২, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

সেটা যাই হউক, এব্যাপারে ফাউন্ডেশনের নীতিমালা বেশ কঠোর। এরূপ ব্যবহারীদের সাথে যোগাযোগ/আলোচনা বা কোন সাহায্যে আলোচনায় সংশ্লিষ্ট সবাই সতর্কতা অবলম্বন করবেন। নীতিমালায় বলা আছে,

Helping a globally banned user evade their ban may result in sanctions. Knowingly facilitating the contributions of a globally banned individual, acting as a proxy for such a person, or attempting to interfere with Foundation staff or volunteer administrators, bureaucrats or functionaries enforcing a global ban in line with relevant policies may result in sanctions, including loss of advanced user rights or suspension of contributing access to Wikimedia sites. Instances of enabling a globally banned user to evade a ban can be brought to the Foundation’s attention by notifying T&S at ca@wikimedia.org.

শাকিল (আলাপ · অবদান) ১৩:৫৩, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)

@MdsShakil তাহলে Specail:CreateAccount অপশনটা বন্ধ করে রিকুয়েস্ট ফর অ্যাকাউন্ট খোলা হোক। দুইদিন পরপর যাতে অ্যাকাউন্ট খুলতে না পারে। আমরা তার অপরাধকে ঢাকা দিচ্ছিনা বা যোগাযোগ করছিনা। মিডিয়াউইকি সফটওয়্যারের সাহায্যে সে একই কাজ পুনরাবৃত্তি করছে। আগে অ্যাকাউন্ট তৈরি করা বন্ধ হোক, তারপর এখানে আলাপ করা হবে কি হবেনা; সেটা নিয়ে আলাপ চলতে পারে। আর আমি এখানে যেই আলাপ করেছি, সেটা ফাউন্ডেশনের নীতিমালা ভঙ্গ করেনি। কারণ আমি তার নিষেধাজ্ঞা এড়াতে সুযোগ করে দিচ্ছিনা আর না কোনও যোগাযোগের প্রমাণ আছে। এই আলাপ পাতায় যা কিছু প্রকাশিত, তাই আলাপ হয়েছে; সেটাকে উল্লেখিত ধারার আওতায় আনা যায়না। ~ খাত্তাব ( | | ) ১৪:১২, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
একজনের জন্য আমরা পুরো উইকিপিডিয়া/উইকিমিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি বন্ধ করে দিতে পারি না। আর হ্যাঁ, আমি বলিনি যে আপনি সেই কাজ করেছেন। এটা শুধুমাত্র একটা পরামর্শ ছিলো —শাকিল (আলাপ · অবদান) ১৪:১৮, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdsShakil সেটাই বিষয়। আমি সেই একজনকেই শোধরানোর চিন্তা করেছি কেবল। এদিকে আপনি আলাপ পাতায় এই ধরণের সতর্কবার্তা দিলেন; ভাবলাম গালিটা (!) আমিই খাচ্ছি। 😓 ওকে। স্যরি। পা-ডন। আলোচনা শেষ, বাংলাদেশ। ~ খাত্তাব ( | | ) ১৪:২৩, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান আমাকে ছাড়া কিভাবে আলোচনা শেষ করলেন। হ্যাঁ,ওনার সাম্প্রতিক অবদান ভালই কিন্তু পূর্বের অবদানে সম্প্রদায় বিশ্বস্ততা হারিয়েছে। যদি বাধাটা বৈশ্বিক পর্যায়ে না হতো তাহলে আমরা তার জন্য কিছু করতে পারতাম। তাকে পুনরায় উইকিপিডিয়ান হিসেবে ফিরতে হলে তাকে একাই এগোতে হবে। ~ নোমান (📨আলাপ📝অবদান) ১৪:৩৫, ১৩ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdaNoman অনুষ্ঠান শেষ হওয়ার পর দাওয়াত খেতে আসলেন? 😁 এরকম দাওয়াতে দেরি করে আসলে কী হয় দেখেছেন, আমিও এই বার্তাটা খেয়াল করিনি!🤐 যাইহোক, তার কাজ দেখে আমার মনে হয়না যে, তার মধ্যে উপলব্ধি এসেছে আর হুটহাট সিদ্ধান্ত নেয়ার অভ্যাস গিয়েছে। বিশেষতঃ কিছুদিন সে বারবার অ্যাকাউন্ট খুলছিল। এটা তার জেদ বলা যায়। তার আগেকার সম্পাদনাও কিন্তু খুব একটা খারাপ ছিল না। ~ খাত্তাব ( | | ) ১৭:১৩, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)

Nymur blog-এর প্রশ্ন (১১:৩৭, ১৪ আগস্ট ২০২২)

"আসসালামু আলাইকুম" কপিরাইট ছবি ইউজ করলে কি সমস্যা আছে --Nymur blog (আলাপ) ১১:৩৭, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Nymur blog জি, মোটাদাগে বলতে গেলে সমস্যা আছে। কোন ছবি কেন কোথায় ইউজ করতে চাচ্ছেন, সেটা উল্লেখ করুন। ম্যানুয়াল প্রক্রিয়া বলে দিচ্ছি। ~ খাত্তাব ( | | ) ১১:৪১, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান স্যার আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য ধন্যবাদ Nymur blog (আলাপ) ১১:৪৯, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

উক্তি প্রসঙ্গে

@খাত্তাব হাসান দুইটি বিষয়-

  1. নামের বানান "মুস্তাফা"।
  2. মূল উক্তি ছিল "আমরা যে উইকিপিডিয়ায় বিতর্ক করি, সেটা অনেকটা স্বামী-স্ত্রীর ঝগড়ার মত হয়ে যায়। বেশিরভাগ সময় দেখা যায় উভয়ে একই কথা বলছে; আবার ঝগড়াও চলছে।"

ধন্যবাদ। – তারুণ্য আলাপ১৬:৫০, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

ঠিক করলাম। আপনাকেও শোকরিয়া! ❤️ ~ খাত্তাব ( | | ) ১৬:৫৮, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

Mohammad Runel Masum-এর প্রশ্ন (১৭:০১, ১৯ আগস্ট ২০২২)

এখানে কাজ করে আমার লাভ কি? --Mohammad Runel Masum (আলাপ) ১৭:০১, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Mohammad Runel Masum প্রিয়, এখানে কাজ করলে বৈষয়িক বা আর্থিক লাভ নেই। তবে এখানে কাজ করলে উন্মুক্ত জ্ঞানচর্চার ক্ষেত্র তৈরি হচ্ছে, যেটা পরবর্তী প্রজন্মের জন্য উপকারী হবে। ~ খাত্তাব ( | | ) ১৭:১৪, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

Mohammad Runel Masum-এর প্রশ্ন (১৭:০৩, ১৯ আগস্ট ২০২২)

আমি একটি পাতা মুছে ফেলতে চাচ্ছি। কীভাবে করতে পারি। --Mohammad Runel Masum (আলাপ) ১৭:০৩, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Mohammad Runel Masum পাতাটির উপরে সম্পাদনা বা চিহ্নতে ক্লিক করুন। সবার উপরে নিচের লেখাটা নিজের মত সাজিয়ে লিখুন:
{{অপসারণ|অপসারণের কারণ}}
~ খাত্তাব ( | | ) ১৭:২০, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

আপনার জন্য ইমেইল এসেছে!

হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন!
০৫:৪৮, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

~ নোমান (আলাপঅবদান) ০৫:৪৮, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

খাত্তাব সাহেব ~ নোমান (আলাপঅবদান) ০৭:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MdaNoman দেখেছি। অবসর হয়ে উত্তর দিব ইনশাআল্লাহ। ~ খাত্তাব ( | | ) ১১:২২, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

ইয়াছিন নিজামী ইয়ামিন-এর প্রশ্ন (১৭:০৮, ৭ সেপ্টেম্বর ২০২২)

Hi --ইয়াছিন নিজামী ইয়ামিন (আলাপ) ১৭:০৮, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

স্বাগতম! কোনও প্রশ্ন থাকলে করুন। ~ খাত্তাব ( | | ) ১৭:২৯, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Md. Gaushoul agam-এর প্রশ্ন (০৭:৩৩, ১১ সেপ্টেম্বর ২০২২)

আমি একটি সরকারি প্রতিষ্ঠানে নাম,কার্যপরিধি, সেবা , স্থাপনকাল ইত্যাদি সংযুক্ত/নিবন্ধন করতে চাই। করনীয় কি ? --Md. Gaushoul agam (আলাপ) ০৭:৩৩, ১১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Md. Gaushoul agam প্রিয়! যদি ইতোমধ্যে নিবন্ধটি থেকে থাকে তাহলে পাশের সম্পাদনা/পেন্সিল আইকনে ক্লিক করে সম্পাদনা করুন। ভয় পাবেন না, প্রয়োজনে প্রথমে আপনার খেলাঘর পাতায় প্রথমে পরীক্ষা করে নিন। আর যদি পাতা না থেকে থাকে আর আপনি নতুন পাতা তৈরি করতে চান, তাহলে প্রথমে চিন্তা করে নিন যে- প্রতিষ্ঠানটি উইকিপিডিয়ায় লেখার মত উল্লেখযোগ্য কিনা। প্রয়োজনে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংস্থা) পাতাটি দেখতে পারেন। আর ব্যাপারটি বুঝতে অক্ষম হলে আমাকে প্রতিষ্ঠানটির নাম বলুন, আমি বিস্তারিত যাচাই করে আপনাকে জানাব। ~ খাত্তাব ( | | ) ০৮:১২, ১১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
Horticulture Center,Baradi,Meherpur. হর্টিকালচার সেন্টার,বারাদি,মেহেরপুর (www.hcdae.meherpur.gov.bd)
এই প্রতিষ্ঠানটি কৃষি মন্ত্রণালয়ের আওতায় কৃ্ষি সম্প্রসারণ অধিদপ্তর এর হর্টিকালচার উইং এর আওতায় পরিচালিত। Md. Gaushoul agam (আলাপ) ০৬:১৭, ১২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Md. Gaushoul agam, প্রতিষ্ঠানটি এককভাবে উল্লেখযোগ্য নয়। — আদিভাইআলাপ০৮:০৩, ১২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

অনুরোধ

ভাই, কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমান প্রদান আইন, ২০১৮ এবং দারুল উলুম হাটহাজারী ভালো নিবন্ধ হিসেবে মনোনীত করা হয়েছে। আপনাকে পর্যালোচনা করে দেওয়ার অনুরোধ করছি। ধন্যবাদ।–ধর্মমন্ত্রী (আলাপ) ২০:২৭, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

JIPNIP2020-এর প্রশ্ন (০৬:৫৪, ১৭ সেপ্টেম্বর ২০২২)

নতুন পেইজ খুললে নাই হয়ে যায় কেন? --JIPNIP2020 (আলাপ) ০৬:৫৪, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@JIPNIP2020 প্রিয়, উইকিপিডিয়ায় স্বাগত! আসলে উইকিপিডিয়ায় পেইজ খোলার আগে উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পড়ে নিতে পরামর্শ দেওয়া হয়। হয়ত আপনি উল্লেখযোগ্য কোনও বিষয়ে পেইজ খুলেননি (বা পাতা তৈরি করেননি)। আপনি এই পাতায় নিজের মনমত পরীক্ষানিরীক্ষা করে নিন। উল্লেখযোগ্য হলে মূল নামস্থানে নিয়ে আসা যাবে। ~ খাত্তাব ( | | ) ০৯:০৪, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

মোবাইলের উন্নতি - আপনি কি মনে করেন তা আমাদের জানান!

হাই, আমার নাম স্যাম এবং আমি উইকিমিডিয়া ফাউন্ডেশনের একজন প্রোডাক্ট ম্যানেজার। আমার টিম উইকিপিডিয়ার মোবাইল ওয়েবসাইটে উন্নতি করার জন্য কাজ করছে, এবং একজন সম্পাদক হিসাবে যিনি মোবাইল ওয়েবে প্রচুর পরিমাণে সম্পাদনা করেছেন, আমরা সত্যিই আপনার ইনপুটের প্রশংসা করি।

আমরা বর্তমানে ডিফ পৃষ্ঠার জন্য নতুন ডিজাইন অন্বেষণ করছি যা আপনি আমাদের টিমের প্রকল্প পৃষ্ঠায় পড়তে পারবেন। মোবাইলে ডিফ সম্পর্কে এই মুহুর্তে আপনি কী ভাবছেন এবং আমরা কিভাবে সেগুলিকে আরও ভাল করতে পারি সে সম্পর্কে আমাদের কিছু প্রশ্ন রয়েছে। অনুগ্রহ করে সেখানে যান এবং আপনি কি মনে করেন তা আমাদের জানান!

আমরা আপনাকে জানাতে চাই যে আমরা একটি নিউজলেটার শুরু করছি। মোবাইল ওয়েব অভিজ্ঞতায় আমরা যে পরিবর্তনগুলি করছি তার সাথে আপনি যদি আপ টু ডেট থাকতে চান তবে আপনি আমাদের নিউজলেটারের জন্য সাইন আপ করতে পারেন।

যেহেতু আমাদের দলে সাবলীল [বাংলা] ভাষী নেই তাই আমরা আপনার প্রতিক্রিয়ার দ্রুত প্রতিক্রিয়া জানাতে সক্ষম নাও হতে পারি কিন্তু আমরা আমাদের প্রকল্পের পৃষ্ঠাগুলিতে আপনার পোস্ট করা সমস্ত কিছু পড়ব এবং অনুবাদ করব। আপনার সময়ের জন্য ধন্যবাদ! Samwalton9 (WMF) (talk) 11:44, 21 September 2022 (UTC)

মোঃ রফিকুল ইসলাম (বরগুনা)-এর প্রশ্ন (১২:০১, ২২ সেপ্টেম্বর ২০২২)

আমার সম্পূর্ণ প্রোফাইল উইকিপিডিয়া যুক্ত করতে চাই --মোঃ রফিকুল ইসলাম (বরগুনা) (আলাপ) ১২:০১, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মোঃ রফিকুল ইসলাম (বরগুনা) আপনি কি নিজের নামে উইকিপিডিয়ায় পৃষ্ঠা যুক্ত করতে চান, যাতে গুগলে আপনার তথ্য দেখা যায়? তাহলে উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয় পাতাটি পড়ুন। আর উইকিপিডিয়ায় যদি অবদান রাখতে চান, অবদান রাখুন। অবদান রাখতে উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পাতাটি পড়ুন। ~ খাত্তাব ( | | ) ১৬:৫২, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমি অনেক চেষ্টা করেও আমরা নাম এবং বিস্তারিত সম্পুর্ন করতে পরছি না? --মোঃ রফিকুল ইসলাম (বরগুনা) (আলাপ) ১৮:৩৮, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মোঃ রফিকুল ইসলাম (বরগুনা) প্রিয়, উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয় পাতাটি পড়েছেন কী? ~ খাত্তাব ( | | ) ১৮:৪৫, ২২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

মোঃ শাহরিয়ার তারেক মীর-এর প্রশ্ন (১৮:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২২)

বিসমিল্লাহির রাহমানির রাহিম। আমি আগে থেকে একটা কথা বলি। এই বিষয়ে আমি কিছু বুঝতে পারলাম না‌ আমি এই প্রথম আমি যে কি বলবো আমি বুঝতে পারি না কেউ কিছু মনে করবেন না প্লিজ। যদি আপনার আমাকে হেল্প করেন তাহলে next টাইমে কীছু প্রশ্ন করতে পারবো। --মোঃ শাহরিয়ার তারেক মীর (আলাপ) ১৮:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মোঃ শাহরিয়ার তারেক মীর জি ভাই, আপনি নির্ভয়ে প্রশ্নটা করুন! ~ খাত্তাব ( | | ) ২০:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আলাপন

জনাব খাত্তাব হাসান সাহেব, আর্কাইভ থেকে সংগ্রহশালা করলে কেমন হয়? আর্কাইভে অনুচ্ছেদ খুঁজুন থেকে সংগ্রহশালাতে অনুচ্ছেদ খুঁজুন ? ~ নোমান (আলাপঅবদান) ১৬:৪৪, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

সংগ্রহশালা শব্দটি বড় ও কঠিন মনে হিসেবে বাদ দিয়েছি। ― кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ১৭:০২, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@MdaNoman আর হ্যাঁ! শিরোনাম প্রস্তাবনা স্ক্রিপ্টটি এখনও ঠিকঠাক কাজ করছেনা। আমি সময় করে ঠিক করব। ― кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ১৭:০৪, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
হ্যাঁ, আপাতত ইনস্টল করে রাখলাম। তবে আপনার নতুন নাম বেশ চমৎকার। ~ নোমান (আলাপঅবদান) ১৭:১০, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Cyberpalashsarkar-এর প্রশ্ন (১৫:১০, ১০ অক্টোবর ২০২২)

নতুন নিবন্ধ কীভাবে মৌরি করবো --Cyberpalashsarkar (আলাপ) ১৫:১০, ১০ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Cyberpalashsarkar প্রিয়! উইকিপিডিয়ায় স্বাগতম! উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পাতাটি পড়ে নিন। এরপরও কোথাও আটকে গেলে আমাকে আবার প্রশ্ন করুন। আরও বিস্তারিতভাবে। যেমন- আপনি কার সম্পর্কে নিবন্ধ তৈরি করতে চান, কী কী তথ্য যুক্ত করতে চান ইত্যাদি। ― кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ১৫:২৪, ১০ অক্টোবর ২০২২ (ইউটিসি)

পদার্থ বিঙ্গান ১১ অনুশীলনি পাঠ ১১.১.২ পরিবাহি পদার্থ৷ প্রশ্ন

৷  চার্জ কে স্থানান্তর হয় ইলেকট্রন দিয়ে বিদ্যুৎ প্রবাহ হয় ইলেকট্রন দিয়ে নেগেটিভ চার্জ এর ইলেকট্রন  মানে কি বোঝানো হয়েছে --অনুস্কা সেন (আলাপ) ০৫:১৯, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

অনুস্কা সেন-এর প্রশ্ন (০৫:২৭, ১৬ অক্টোবর ২০২২)

বিদ্যুতের পরিবহন হয় নেগেটিভ চার্জার ইলেকট্রন দিয়ে --অনুস্কা সেন (আলাপ) ০৫:২৭, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

আপনার প্রশ্নটা বুঝিনি প্রিয়! ― кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ০৯:০৬, ১৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

মোঃ খাইরুল মোল্লা-এর প্রশ্ন (১৫:২৩, ২৩ অক্টোবর ২০২২)

আমি বাকি সবার মতো করে আমার বেক্তিগত বিষয় বিবরণ কিভাবে যুক্ত করতে পারি, এবং সেগুলো যাতে সবাই সার্চ করে সহজেই খুঁজে পাবে সেরকম করে যুক্ত করতে চাই, প্লিজ সাহায্য করুন --মোঃ খাইরুল মোল্লা (আলাপ) ১৫:২৩, ২৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@মোঃ খাইরুল মোল্লা উইকিপিডিয়া স্বাগতম! তবে উইকিপিডিয়াকে আপনি যা ভাবছেন, এটি তা নয়। উইকিপিডিয়া একটি উন্মুক্ত উৎসের বিশ্বকোষ। এটা আত্মজীবনী লেখার স্থান নয়। আর গুগলে সার্চ করে পাওয়ার জন্য উইকিপিডিয়ায় বিবরণ যুক্ত করা জরুরি নয়। আপনি সার্চ ইঞ্জিন নিয়ে আরেকটু পড়াশোনা করতে পারেন। ধন্যবাদ! ― кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ১৫:৩২, ২৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Nazmul haque (joy)-এর প্রশ্ন (১৫:২৩, ২৭ অক্টোবর ২০২২)

হ্যা --Nazmul haque (joy) (আলাপ) ১৫:২৩, ২৭ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Md. Shohel Kamal Siddiq icst-এর প্রশ্ন (১৪:২৮, ২৮ অক্টোবর ২০২২)

আসসালামু আলাইকুম, আমার নামে একটা পাতা তৈরি করতে চাই। হেল্প করবেন? --Md. Shohel Kamal Siddiq icst (আলাপ) ১৪:২৮, ২৮ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Md. Shohel Kamal Siddiq icst ওয়া আলাইকুমুস সালাম। উইকিপিডিয়া আত্মজীবনী লেখার বা লিখে দেয়ার স্থান নয়। আরও জানতে নিচের সংযোগগুলো হতে লেখাগুলো পড়ে দেখতে পারেন:
‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২২ (ইউটিসি)

Mr nirob khan-এর প্রশ্ন (২০:৩২, ২৯ অক্টোবর ২০২২)

আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের নবাব আব্দুল লতিফ হল কে নিয়ে একটি নিবন্ধ লিখতে চাই। লিখার প্রসেস জানতে চাই? --Mr nirob khan (আলাপ) ২০:৩২, ২৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Mr nirob khan রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে একটি নিবন্ধ রয়েছে৷ কোনও হল যথাসম্ভব উল্লেখযোগ্যতার মাপকাঠি পূরণ করেনা। রাজশাহী বিশ্ববিদ্যালয় পাতায় হল সম্পর্কে তথ্য যুক্ত করতে পারেন।
উইকিপিডিয়ায় কীভাবে সম্পাদনা করবেন জানতে সাহায্য:সম্পাদনা পাতাটি দেখুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৫:১১, ৩০ অক্টোবর ২০২২ (ইউটিসি)

AOB News.in-এর প্রশ্ন (০১:১১, ১ নভেম্বর ২০২২)

আমি আমার ইউজার নাম পরিবর্তন করেছি কি কিন্তু এখনও পরিবর্তিত নামটি দেখাচ্ছে না ৷ --AOB News.in (আলাপ) ০১:১১, ১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

@AOB News.in কোথা থেকে পরিবর্তন করেছেন? লিংক দিন। নিশ্চিতভাবে হয়ে থাকলে পুরাতন একাউন্ট থেকে সব উইকিমিডিয়া সাইট থেকে লগআউট করে নতুন ব্যবহারকারী নাম দিয়ে লগইন করুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৩:১৭, ১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

BHOWMICK SUBHA-এর প্রশ্ন (০৫:৩৩, ৩ নভেম্বর ২০২২)

histroy of indus --BHOWMICK SUBHA (আলাপ) ০৫:৩৩, ৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)

@BHOWMICK SUBHA উইকিপিডিয়ায় স্বাগতম! আপনি কি হিন্দু ধর্মের ইতিহাস খুঁজছেন? এমন হলে হিন্দুধর্মের প্রবেশদ্বারটি দেখতে পারেন। অন্যথায় আপনার প্রশ্নটি স্পষ্ট করুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৭:৪১, ৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Program submissions and Scholarships form are now open

Dear Wikimedian,

We are really glad to inform you that WikiConference India 2023 has been successfully funded and it will take place from 3 to 5 March 2023. The theme of the conference will be Strengthening the Bonds.

We also have exciting updates about the Program and Scholarships.

The applications for scholarships and program submissions are already open! You can find the form for scholarship here and for program you can go here.

For more information and regular updates please visit the Conference Meta page. If you have something in mind you can write on talk page.

‘‘‘Note’’’: Scholarship form and the Program submissions will be open from 11 November 2022, 00:00 IST and the last date to submit is 27 November 2022, 23:59 IST.

Regards

MediaWiki message delivery (আলাপ) ১১:২৪, ১৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)

(on behalf of the WCI Organizing Committee)

মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয় নিয়ে MD shaiful shaiful-এর প্রশ্ন (১৫:১০, ১৯ নভেম্বর ২০২২)

shaiful shaiful --MD shaiful shaiful (আলাপ) ১৫:১০, ১৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)

মোঃ সাব্বির আহম্মেদ সুজন-এর প্রশ্ন (০৬:৫৫, ২১ নভেম্বর ২০২২)

কিবাবে লিখবো --মোঃ সাব্বির আহম্মেদ সুজন (আলাপ) ০৬:৫৫, ২১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

@মোঃ সাব্বির আহম্মেদ সুজন প্রিয়, উইকিপিডিয়ায় স্বাগতম! প্রথমে আপনি উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পাতাটি পাঠ করে নিন। এর আগে চাইলে উইকিপিডিয়া:স্বাগতম, নবাগত পাতাটিও দেখতে পারেন। না বুঝতে পারলে আমাকে আবার প্রশ্ন করুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৭:৩৭, ২১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Open Community Call and Extension of program and scholarship submissions deadline

Dear Wikimedian,

Thank you for supporting Wiki Conference India 2023. We are humbled by the number of applications we have received and hope to learn more about the work that you all have been doing to take the movement forward. In order to offer flexibility, we have recently extended our deadline for the Program and Scholarships submission- you can find all the details on our Meta Page.

COT is working hard to ensure we bring together a conference that is truly meaningful and impactful for our movement and one that brings us all together. With an intent to be inclusive and transparent in our process, we are committed to organizing community sessions at regular intervals for sharing updates and to offer an opportunity to the community for engagement and review. Following the same, we are hosting the first Open Community Call on the 3rd of December, 2022. We wish to use this space to discuss the progress and answer any questions, concerns or clarifications, about the conference and the Program/Scholarships.

Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call

Furthermore, we are pleased to share the email id of the conference contact@wikiconferenceindia.org which is where you could share any thoughts, inputs, suggestions, or questions and someone from the COT will reach out to you. Alternatively, leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ১৬:২১, ২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

On Behalf of, WCI 2023 Core organizing team.

নাহিদ রনি-এর প্রশ্ন (০২:১৮, ৬ ডিসেম্বর ২০২২)

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা কত ও কি কি বিষয়ে জানতে হবে? --নাহিদ রনি (আলাপ) ০২:১৮, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@নাহিদ রনি: প্রিয়, উইকিপিডিয়ায় স্বাগতম! উইকিপিডিয়া আসলে তথ্যকোষ নয়, উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। উইকিপিডিয়ায় অবদান রাখা সংক্রান্ত কোনও সাহায্যের প্রয়োজন হলে আমাকে বিস্তারিত বলুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৪:০৮, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

Aminul islam aman-এর প্রশ্ন (১৪:২৭, ৬ ডিসেম্বর ২০২২)

আমি আমার উপজেলার সাইটে একটি নিউজপেপার যুক্ত করতে চাই। কিভাবে করবো? --Aminul islam aman (আলাপ) ১৪:২৮, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

সাইটে নাকি পাতায়? ওয়েবসাইটে হলে আমার জানা নেই। উইকিপিডিয়ার পাতায় যুক্ত করতে চাইলে উল্লেখযোগ্যতা বিচার করতে হবে। উল্লেখযোগ্য হলে পাশের থাকা পেন্সিল বোতাম বা সম্পাদনা লেখায় ক্লিক করে সম্পাদনা করতে হবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৪:৫২, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

মোঃ তোফায়েল আহমেদ রাছেল-এর প্রশ্ন (০৩:৪৮, ১৬ ডিসেম্বর ২০২২)

মোঃ তোফায়েল আহমেদ রাছেল আমি আমার পরিচয় উইকিপিডিয়াতে লিপিবদ্ধ করতে চাই। --মোঃ তোফায়েল আহমেদ রাছেল (আলাপ) ০৩:৪৮, ১৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@মোঃ তোফায়েল আহমেদ রাছেল উইকিপিডিয়ায় স্বাগতম! তবে উইকিপিডিয়া আত্মজীবনী লেখার স্থান নয়। আর উইকিপিডিয়ায় অন্যের জীবনী লিখতে হলেও উল্লেখযোগ্যতার মান পূর্ণ করতে হবে। আরও ভালো করে বোঝার জন্য দেখুন: উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৪:১০, ১৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

ব্যবহারকারী:চিশতিনক্সেবন্দি নিয়ে চিশতিনক্সেবন্দি-এর প্রশ্ন (০৩:০৪, ২১ ডিসেম্বর ২০২২)

আসসালামু আলাইকুম ভাই। অ্যাকাউন্ট তৈরির পর পাতা কিভাবে তৈরি করা যায়? --চিশতিনক্সেবন্দি (আলাপ) ০৩:০৪, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@চিশতিনক্সেবন্দি ওয়া আলাইকুমুস সালাম! কী বিষয়ে পাতা তৈরি করতে চাচ্ছেন? ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:১২, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
একজন ইসলামি পন্ডিতের জীবনী র পাতা তৈরি করতে চাই। চিশতিনক্সেবন্দি (আলাপ) ০১:৫০, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
@চিশতিনক্সেবন্দি পণ্ডিতের নাম উল্লেখ করুন। আর উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ পাতাটি পড়ে দেখতে পারেন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৪:০৫, ২৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

Khakan sarkar-এর প্রশ্ন (০৪:৫৬, ২১ ডিসেম্বর ২০২২)

Hi --Khakan sarkar (আলাপ) ০৪:৫৬, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়ায় স্বাগতম! @Khakan sarkar আপনার কোনও প্রশ্ন থাকলে স্পষ্টভাবে উল্লেখ করতে পারেন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:১৩, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

Rafi Rahman Raiff-এর প্রশ্ন (১৯:৫৪, ২৩ ডিসেম্বর ২০২২)

https://www.wikipedia.org/w/index.php?title=%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7:%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%87%E0%A6%B2_%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%95%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA&returnto=%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7%3A%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%89%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F+%E0%A6%A4%E0%A7%88%E0%A6%B0%E0%A6%BF --Rafi Rahman Raiff (আলাপ) ১৯:৫৪, ২৩ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

@Rafi Rahman Raiff উইকিপিডিয়ায় স্বাগতম! মোবাইল সেটিংস নিয়ে কোনও সমস্যায় পড়েছেন? বিস্তারিত খুলে বলুন... ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৩:৪৫, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)