ব্যবহারকারী:কুউ পুলক এর ২০২১ সালের আলাপ পাতা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৬

ইংরেজি উইকিতে চিত্র আপলোড প্রসঙ্গে

@কুউ পুলক:, পুলক ভাই, যদি পারেন একটি খুনের স্বপ্ন নিবন্ধটির ইংরেজি সংস্করণ Ekti Khuner Svapna-তে চিত্র আপলোড করে দিন; বাংলা নিবন্ধটির চিত্রই ইংরেজিতে আপলোড করে দিন। ফয়সাল ফরিদ (আলাপ) ১২:৪৪, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, পুলক ভাই; মহীন ভাই আপলোড করে দিয়েছেন। ফয়সাল ফরিদ (আলাপ) ১৩:০৮, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ফয়সাল ফরিদ ঠিক আছে। অন্য ব্যাপারে নক করিয়েন।  কুউ পুলক   🖂  ১৩:৩১, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আজ অউর কাল (১৯৬৩-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, আজ অউর কাল (১৯৬৩-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। ফয়সাল গ. (আলাপ) ০৫:২৮, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ফয়সাল গ.:  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৫:৪৩, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ নীতিনির্ধারণী সভা জানুয়ারি ২০২১

সুধী, নববর্ষ ও নবদশকের শুভেচ্ছা! বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধ সংখ্যা পূর্ণ হওয়ার পর এবার সকল নিবন্ধের সার্বিক মানোন্নয়নের লক্ষ্য নিয়ে রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের সংগঠনকাজ চলমান রয়েছে। এর অংশ হিসেবে নীতিমালা ও কার্যপ্রণালী প্রণয়নের স্বার্থে প্রকল্পের আলোচনা পাতায় একটি নীতিনির্ধারণী সভার আহ্বান করা হয়েছে। এই আলোচনায় আপনার গুরুত্বপূর্ণ মতামত কাম্য। আলোচনা সংক্রান্ত একটি নিউজলেটার সম্প্রদায়ের আলোচনাসভায় পাবেন। — Meghmollar2017আলাপ১৩:০৫, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

কাশ্মীর কি কলি

@কুউ পুলক:, @পুলক ভাই, কাশ্মীর কি কলি নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। সাব্বির ফয়সাল (আলাপ) ১৫:২৯, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@সাব্বির ফয়সাল:  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৫:৪২, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

শ্রীলঙ্কা লাইট ইনফ্যান্ট্রি

@কুউ পুলক:, @পুলক ভাই, শ্রীলঙ্কা লাইট ইনফ্যান্ট্রি নিবন্ধটির তথ্যছকে চিত্র আপলোড করে দিন। সাব্বির ফয়সাল (আলাপ) ১৫:৪৭, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@সাব্বির ফয়সাল  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৫:৫১, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikipedia Asian Month 2020 Postcard

Wikipedia Asian Month 2020
Wikipedia Asian Month 2020

Dear Participants, Jury members and Organizers,

Congratulations!

It's Wikipedia Asian Month's honor to have you all participated in Wikipedia Asian Month 2020, the sixth Wikipedia Asian Month. Your achievements were fabulous, and all the articles you created make the world can know more about Asia in different languages! Here we, the Wikipedia Asian Month International team, would like to say thank you for your contribution also cheer for you that you are eligible for the postcard of Wikipedia Asian Month 2020. Please kindly fill the form, let the postcard can send to you asap!

  • This form will be closed at February 15.
  • For tracking the progress of postcard delivery, please check this page.

Cheers!

Thank you and best regards,

Wikipedia Asian Month International Team, 2021.01

প্রফেসর (১৯৬২-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, প্রফেসর (১৯৬২-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। ফয়সাল ব. (আলাপ) ১৩:২৯, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ফয়সাল ব.  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৩:৩৩, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

তিন দেবিয়াঁ

@কুউ পুলক:, @পুলক ভাই, তিন দেবিয়াঁ নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। বিশাল খানের সক (আলাপ) ১৪:৪৮, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@বিশাল খানের সক  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৪:৫১, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০২০

সুপ্রিয়
কুউ পুলক
উইকিপিডিয়া এশীয় মাস প্রতিযোগিতায়
অংশ নিয়ে ৫টি নিবন্ধ লেখায়
আপনাকে এই

দেওয়া হল।

শুভেচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৯, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

গুমরাহ (১৯৬৩-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, গুমরাহ (১৯৬৩-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। খোরশেদ সজীব (আলাপ) ০৮:২৩, ৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@খোরশেদ সজীব  করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৮:২৫, ৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা

@কুউ পুলক:, @পুলক ভাই, শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দিন (Sri Lanka Artillery দেখুন) এবং সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) নিবন্ধটিতে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা এটার উইকি সংযোগ করে দিন। খোরশেদ সবুজ (আলাপ) ০৪:৫৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@খোরশেদ সবুজ ইংরেজি কোন নিবন্ধ অনুবাদ করে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা নিবন্ধটি তৈরি করেছেন? আর সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) নিবন্ধটিতে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা এটার উইকি সংযোগ করে দিন - বলতে কি বুঝিয়েছেন? সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) নিবন্ধে আরো দেখুন অংশে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা লাগিয়ে দেয়া যাবে।  কুউ পুলক   🖂  ০৫:০০, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, Sri Lanka Artillery-এর বাংলা হচ্ছে শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা আর সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) তে সেনাপ্রধানদের তালিকাতে 'শ্রীলঙ্কা সেনাবাহিনী গোলন্দাজ শাখা' লিখা আছে কয়েকজন ব্যক্তির নামের পাশে, এগুলোতে দ্বিতীয় বন্ধনী ([ ]) যুক্ত করে দিন। খোরশেদ সবুজ (আলাপ) ০৫:০২, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@খোরশেদ সবুজ উইকি সংযোগ MdsShakil করে দিয়েছেন। বাকীটা আমি করছি।  কুউ পুলক   🖂  ০৫:০৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@খোরশেদ সবুজ ৩ যায়গায় লিংক করা হলো।  কুউ পুলক   🖂  ০৫:১০, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

নেঞ্জিরুক্কুম ভারাই (১৯৬৭-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, নেঞ্জিরুক্কুম ভারাই (১৯৬৭-এর চলচ্চিত্র) নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দিন, Nenjirukkum Varai (1967 film) হচ্ছে নিবন্ধটির ইংরেজি সংস্করণ আর নিবন্ধটিতে চিত্রও দরকার; আপলোড করে দিন। খোরশেদ সবুজ (আলাপ) ০৯:২৯, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@খোরশেদ সবুজ  করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৯:৩৪, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikipedia Asian Month 2020 Postcard

Wikipedia Asian Month 2020
Wikipedia Asian Month 2020

Dear Participants and Organizers,

Kindly remind you that we only collect the information for Wikipedia Asian Month postcard 15/02/2021 UTC 23:59. If you haven't filled the Google form, please fill it asap. If you already completed the form, please stay tun, wait for the postcard and tracking emails.

Cheers!

Thank you and best regards,

Wikipedia Asian Month International Team, 2021.01

মনে হচ্ছে উপরের সম্পাদনাটি ভুলে করেছিলেন। আমি বাতিল করেছি। সম্পাদনাটির ফলে বিষয়শ্রেণীটি যেভাবে কাজ করার কথা সেভাবে কাজ করছিল না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩৮, ১৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@NahidSultan আপনাকে ধন্যবাদ  কুউ পুলক   🖂  ১৫:৫০, ১৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
অসাধারণ! ২০০০+ নিবন্ধ, ৪৬০০০+ সম্পাদনা। সাম্প্রতিক পরিবর্তন জুড়ে শুধু পুলক ভাইয়েরই সম্পাদনা! উইকির সকল ক্ষেত্রেই নিরলসভাবে নিজের মূল্যবান সময় ব্যয় করে অবদান রেখে চলেছেন। তাই আমার পক্ষ থেকে আপনার জন্য এই পদক। শুভ কামনা। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১১:০৬, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya আপনাকে অনেক ধন্যবাদ  কুউ পুলক   🖂  ১২:২৩, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

একটি জিনিস

@কুউ পুলক:, @পুলক ভাই, Ekti Khuner Svapna নিবন্ধটির প্রথম বাক্যতে 'Humayun Azad' শব্দটির আগে 'Bangladeshi author' লিখে দিন, যেহেতু নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়ার তাই হুমায়ুন আজাদের জাতীয়তা আলাদাভাবে উল্লেখ করে দেওয়া উচিৎ। নার্গিস ম. (আলাপ) ১৩:২৭, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@নার্গিস ম. দিয়েছি। ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ১৩:২৯, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, কিছু মনে করবেননা, আসলে এম এস সাকিব ভাই (বয়ঃকনিষ্ঠ)-এর আলাপ পাতায় আগে একই বার্তা দিয়ে পরে সেটা অনুলিপি করে আপনাকে দিয়েছিলাম, তাই ভুলবশত 'আপনি' সর্বনামের জায়গায় 'তুমি' বসে গেছে (এখন যদিও ঠিক করে দিয়েছি)। নার্গিস ম. (আলাপ) ১৩:৩১, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
এট কোন বিষয় না। ইটস ওকে।  কুউ পুলক   🖂  ১৩:৩৩, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপ কি পারছায়িয়া

@কুউ পুলক:, @পুলক ভাই, আপ কি পারছায়িয়া নিবন্ধটিতে আন্তঃভাষা সংযোগ করে দিন এবং চিত্র আপলোড করে দিন; নিবন্ধটির ইংরেজি সংস্করণ দেখুন এখানেনার্গিস ম. (আলাপ) ১৩:৪৩, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৩:৪৫, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। নার্গিস ম. (আলাপ) ১৩:৪৯, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@নার্গিস ম.  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৩:৫২, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
গত মাস ধরে ছবি নিয়ে আপনার অবদান অসামান্য। আমার পক্ষ থেকে এই ছোট্ট পদক গ্রহণ করুন। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৮, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ০৮:০৮, ২৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) এবং আরেকটি বিষয়

@কুউ পুলক:, @পুলক ভাই, বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) পাতাটির আন্তঃভাষা সংযোগ করে দেওয়া সহ নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন, এটি হচ্ছে নিবন্ধটির ইংরেজি সংস্করন; আর ব্রা সাইজ নিবন্ধটিকে 'বক্ষবন্ধনী পরিমাপ' নামে পুনঃশিরোনামায়িত করে দিন (যেহেতু বাংলা উইকিপিডিয়া তাই ইংরেজি নাম কম মানানসই)। নয়ন ম. (আলাপ) ১৪:১৩, ২৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পরিচয় (১৯৭২-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, পরিচয় (১৯৭২-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। শারমিন মফিজ (আলাপ) ১৩:০০, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@শারমিন মফিজ:  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৩:০৫, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আন্তঃভাষা সংযোগ প্রদান সম্পর্কে

@কুউ পুলক:, @পুলক ভাই, বিষয়শ্রেণী:পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে Category:Pakistan Army এবং বিষয়শ্রেণী:পাকিস্তান সেনাবাহিনীর রেজিমেন্ট-এর সঙ্গে Category:Regiments of Pakistan যুক্ত করে দিন (আন্তঃভাষা সংযোগ করে দিন); এছাড়াও বিষয়শ্রেণী:ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে Category:Indian Army এবং বিষয়শ্রেণী:ভারতীয় সেনাবাহিনীর রেজিমেন্ট-এর সঙ্গে Category:Regiments of the Indian Army সংযুক্ত করে দিন। রেজা শাহেদ (আলাপ) ০৬:৩৮, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৬:৪৭, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, বিষয়শ্রেণী:ভারতীয় সেনাবাহিনীর রেজিমেন্ট-এর সঙ্গে Category:Regiments of the Indian Army সংযুক্ত করে দিন। রেজা শাহেদ (আলাপ) ০৬:৫১, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৬:৫৫, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

চিত্র আপলোড করে দিন

@কুউ পুলক:, @পুলক ভাই, বাহারে ফির ভি আয়েঙ্গি নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন; নিবন্ধটির ইংরেজি সংস্করণ হচ্ছে Baharen Phir Bhi Aayengi. রেজা শাহেদ (আলাপ) ০৭:১৭, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@রেজা শাহেদ  করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৭:২০, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, Baharen Phir Bhi Aayengi এটির সঙ্গে আন্তঃউইকি সংযোগ করে দিন। রেজা শাহেদ (আলাপ) ০৭:২৩, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@রেজা শাহেদ  করা হয়েছে  কুউ পুলক   🖂  ০৭:২৪, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Enabling Section Translation on Bengali Wikipedia

হ্যালো কুউ পুলক

I trust this message meets you well. I am Uzoma, the new Community Relations Specialist supporting the Language team, nice to meet you.

We, the Language team plan to improve the mobile translation experience with Section Translation enablement in Bengali Wikipedia. This announcement contains the details.

Since you translate articles, we thought it might be of your interest. Please, feel free to provide any feedback.

Thanks!

UOzurumba (WMF) (আলাপ) ১০:০১, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

মাদ্রাজ টু পন্ডিচেরি

@কুউ পুলক:, @পুলক ভাই, মাদ্রাজ টু পন্ডিচেরি পাতাটির সঙ্গে Madras to Pondicherry নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দিন, এবং মাদ্রাজ টু পন্ডিচেরি পাতাটিতে চিত্র আপলোড করে দিন। সৈকত মারুফ (আলাপ) ১৩:৩৭, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@সৈকত মারুফ  করা হয়েছে  কুউ পুলক   🖂  ১৩:৩৯, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

গোলমাল

@কুউ পুলক:, @পুলক ভাই, গোলমাল নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। রাসেল জাভেদ (আলাপ) ১৫:২১, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@রাসেল জাভেদ অন্য একজন করে দিয়েছেন।  কুউ পুলক   🖂  ১৫:৫৩, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বিশেষ এডিটাথন পদক

বিশেষ এডিটাথন পদক
প্রিয় কুউ পুলক,
২০২০ সালে অনুষ্ঠিত বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। এডিটাথনে আপনার জমাদানকৃত অন্তত একটি নিবন্ধ গৃহীত হয়েছে। শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করে এডিটাথনের পাশাপাশি সার্বিকভাবে বাংলা উইকিপিডিয়ায়কে সমৃদ্ধ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন।
আয়োজক দলের পক্ষে,
তানভির রহমানঅংকন ঘোষ দস্তিদার, ১৮:০১, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য

ভাইয়া, ইংরেজি নিবন্ধ থেকে নিবন্ধ বাংলা অনুবাদ করলে কিছু নিবন্ধের চিত্র বাংলা উইকিপিডিয়া কেন ব্যবহার করা যায় না।ইংরেজির উইকিপিডিয়া থেকে লিংক কপি করে পেস্ট করলেও ছবি কেন বাংলা উইকিপিডিয়া প্রদর্শন করে না ।

আরেকটি সমস্যা, কিছুদিন পূর্বে চাক ফিনি নিবন্ধে আমার আপলোড করা চিত্রটিতে চাক ফিনির স্ক্রিনশট.jpg লাইসেন্স জনিত সমস্যা দেখা দিয়েছে আপনি একটু দেখবেন।Wiki Nahid NHB (আলাপ) ০২:৩৩, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Wiki Nahid NHB অন্য কাউকে সাহায্য করার জন্য বলুন। আমার সমস্যা রয়েছে। ━ কুউ পুলক (আলাপ) ০৫:৫৮, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আচ্ছা ভাইয়া Wiki Nahid NHB (আলাপ) ০৬:১৮, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Wiki Nahid NHB আপনার প্রথম প্রশ্নের জবাবে - ছবি দুই রকমের হয়। মুক্ত আর অ-মুক্ত। মুক্ত চিত্রগুলো কমন্স থেকে সব উইকিতে ব্যবহার করা যায়। কিন্তু অ-মুক্ত চিত্রগুলোর ছোট সংস্করণের সৌজন্যমূলক ব্যবহার করা যায়। এমন ছবি কমন্সে নয় নিজ নিজ উইকিতে আলাদাভাবে আপলোড করে নিতে হয়। এক উইকির ছবি অন্য উইকি দেখা যায় না। আরো প্রশ্ন থাকলে করুন নিঃসংকোচে। ━ কুউ পুলক (আলাপ) ০৭:০২, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ছবি আপলোড কিভাবে করব সব জায়গাতে কপিরাইট;আমি গুড উইল হান্টিং নিবন্ধে একটি ছবি যুক্ত করতে চাচ্ছিলাম,কিন্তু ছবি তো আমি নিজে তুলিনি তাই অনলাইনের ছবি আমি কিভাবে ব্যবহার করতে পারি।

চাক ফিনিনিবন্ধে আপলোড করা ছবিটা স্ক্রিনশট ছিল তারপরও লাইসেন্সে কেন সমস্যা হচ্ছে।এটার কি কোন সমাধান আছে নয়তো ছবিটা ডিলিট করে দেবে। Wiki Nahid NHB (আলাপ) ০৮:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Wiki Nahid NHB: আমি একটা সহজ বুদ্ধি দেই নিবন্ধে উল্লেখিত ব্যাক্তি যদি মৃত হয় তাহলে এখানে যেয়ে অমুক্ত লাইসেন্সে নির্দ্বিধায় আপলোড করে দিন আর নিবন্ধের ব্যক্তি জীবিত হলে তার ছবি কোন জায়গায় ই আপলোড করার প্রয়োজন নেই যদি ছবিটি আপনার নিজের তোলা না হয় —শাকিল হোসেন আলাপ ০৮:২৬, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Wiki Nahid NHB শাকিল সাহেবের সাথে যোগ করছি আপনি https://wikifile-transfer.toolforge.org/ এখানে গিয়ে ছবি ইংরেজি উইকি থেকে বাংলা উইকিতে ট্রান্সফার করতে পারেন। ━ কুউ পুলক (আলাপ) ০৮:৪৩, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikimedia Wikimeet India 2021 Program Schedule: You are invited 🙏

Hello কুউ পুলক,

Hope this message finds you well. Wikimedia Wikimeet India 2021 will take place from 19 to 21 February 2021 (Friday to Sunday). Here is some quick important information:

  • A tentative schedule of the program is published and you may see it here. There are sessions on different topics such as Wikimedia Strategy, Growth, Technical, etc. You might be interested to have a look at the schedule.
  • The program will take place on Zoom and the sessions will be recorded.
  • If you have not registered as a participant yet, please register yourself to get an invitation, The last date to register is 16 February 2021.
  • Kindly share this information with your friends who might like to attend the sessions.

Schedule : Wikimeet program schedule. Please register here.

Thanks
On behalf of Wikimedia Wikimeet India 2021 Team

পেয়িং গেস্ট

@কুউ পুলক:, @পুলক ভাই, পেয়িং গেস্ট পাতাটিকে Paying Guest পাতার সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন (পাতাটিতে চিত্রও আপলোড করে দিন)। ইমরান সাইদ (আলাপ) ০৮:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ইমরান সাইদ  করা হয়েছে ━ কুউ পুলক (আলাপ) ০৯:১০, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আন্তঃভাষা সংযোগ দিয়ে দিন। ইমরান সাইদ (আলাপ) ০৯:১১, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ইমরান সাইদ দুঃখিত একবারেই করা উচিত ছিল। এখন করেছি। ━ কুউ পুলক (আলাপ) ০৯:১৩, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে পথ পত্রিকা নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত পথ পত্রিকা নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:পথ পত্রিকা দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। ওয়াকিম (আলাপ) ১৬:০৮, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী

পুলক ভাই বিষয়শ্রেণী:দক্ষিণ এশীয় গেমসে ব্রোঞ্জপদক বিজয়ী কে পুনর্নির্দেশনা ব্যাতীত বিষয়শ্রেণী:দক্ষিণ এশীয় গেমসে ব্রোঞ্জপদক বিজয়ী বাংলাদেশী তে স্থানান্তর করে দিন। সংযুক্ত উইকিউপাত্ত আইটেম ও সংশ্লিষ্ট ইংরেজি বিষয়শ্রেণী অনুসারে এটাই সঠিক —শাকিল হোসেন আলাপ ১২:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@MdsShakil  করা হয়েছে ━ কুউ পুলক (আলাপ) ১৩:০৫, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকি সংযোগ

@কুউ পুলক:, @পুলক ভাই, Amir Abdullah Khan Niazi নিবন্ধটিতে 161st Indian Infantry Brigade-এর উইকি সংযোগ করে দিন। Farman Habib (আলাপ) ১৬:২৭, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Farman Habib আপনার কথা ঠিক বুঝতে পারি নাই। দুটাই ইংরেজি নিবন্ধ। ━ কুউ পুলক (আলাপ) ১৬:৩১, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, Amir Abdullah Khan Niazi নিবন্ধটিতে (ইংরেজিটাই) দেখুন 161st Infantry Brigade লিখা আছে, এটার উইকি সংযোগ অর্থাৎ তৃতীয় বন্ধনী দিতে হবে ইংরেজি নিবন্ধটিতেই, 161st Indian Infantry Brigade এটার কথা বলছি। Farman Habib (আলাপ) ১৬:৪০, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Farman Habib  করা হয়েছে ━ কুউ পুলক (আলাপ) ১৬:৪৬, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, Infantry শব্দটির আগে Indian লিখে দিন; লিংক লাল দেখাচ্ছে, Indian লিখলেই নীল লিংক হয়ে যাবে। Farman Habib (আলাপ) ০৩:২৫, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ

@কুউ পুলক:, @পুলক ভাই, মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ এটার ইংরেজি সংস্করণে অ-মুক্ত লোগো আপলোড করে দিন (বাংলা নিবন্ধটিতে লোগো আছে)। Farman Habib (আলাপ) ১৬:৪৯, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Farman Habib দয়া করে অন্য কাউকে বলুন। আমি অন্যকাজে ব্যস্ত আছি। ━ কুউ পুলক (আলাপ) ১৬:৫৩, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আচ্ছা সমস্যা নেই। Farman Habib (আলাপ) ১৬:৫৪, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

লিভ অ্যান্ড ম্যাডি

On লিভ অ্যান্ড ম্যাডি, I wanted to write the following text:

The series stars Dove Cameron in a dual role as identical twin sisters with entirely different personalities, with Liv being a girly girl who was an actress in Hollywood for four years and Maddie being a tomboy with a facility for sports, particularly basketball. The series revolves around Liv readjusting to normal family life after production on her hit television program Sing It Loud! ended, as well as the two sisters being best friends despite their opposing personalities and different interests.

Then about অলিভার অ্যান্ড কোম্পানি, I wanted to write:

The film is inspired by the famous 1838 Charles Dickens novel Oliver Twist, which has been adapted many other times for the screen. In the film, Oliver is a homeless kitten who joins a gang of dogs to survive in the streets. Among other changes, the setting of the film was relocated from 19th century London to modern-day New York City, Fagin's gang is made up of dogs (one of which is Dodger), and Sykes is a loan shark.

Also, at Wikidata, can you check the following labels?

  • Charlotte's Web 2: Wilbur's Great Adventure
  • The Lion King II: Simba's Pride
  • The Rescuers
  • The Rescuers Down Under
  • Lady and the Tramp
  • Dove Cameron
  • Kali Rocha

No Bengali label was set for Lady and the Tramp II: Scamp's Adventure, nor for The Princess and the Frog. I wanted articles about these things, but they don't have pages yet. Can they? Also, can there be infoboxes on দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড, বাম্বি, and ডুমবো (চলচ্চিত্র)? On the last one, its title doesn't include the year, but another film from 2019 of the same name exists, so shouldn't it say "Dumbo (1941 film)" instead? 2600:1700:53F0:AD70:44CE:1C17:1E28:E07E (আলাপ) ০২:৩২, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ sorry. i am weak in english. i always use translator tools. better you ask help to another wikipedian. ━ কুউ পুলক (আলাপ) ০২:৫০, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
I added the infobox on দ্য ফক্স অ্যান্ড দ্য হাউন্ড. Now can you upload the movie poster for it? 2600:1700:53F0:AD70:614E:4E04:7ADD:A16C (আলাপ) ১৯:১৩, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@  করা হয়েছে ━ কুউ পুলক (আলাপ) ২০:০৮, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
Shouldn't ডামবো (চলচ্চিত্র) be moved to include the year? Another film of the same name from 2019 exists. Finally, who should I ask about these articles that could fix them? I mean a Wikipedia interested in television and film who is fluent in English. I don't know who else to ask yet. 2600:1700:53F0:AD70:9C9A:6CDE:F8B6:ACBF (আলাপ) ১৬:০১, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে । Look at the article now. there is a note above the article. ━ কুউ পুলক (আলাপ) ১৬:০৭, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আন্তঃভাষা (দুটি নিবন্ধ)

@কুউ পুলক:, @পুলক ভাই, মধু সপ্রে এবং আনফ্রিডম পাতাদুটির আন্তঃভাষা সংযোগ করে দিন; দয়া করে দেখুন কোনটাতে আন্তঃউইকি সংযোগ দেখাচ্ছেনা। Farman Habib (আলাপ) ০৬:২৯, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Farman Habib আমি তো দুটাতেই আন্তঃউ্‌ইকি সংযোগ দেখতে পাচ্ছি। ━ কুউ পুলক (আলাপ) ১৯:১৬, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, ধন্যবাদ, আমিও এখন আন্তঃভাষা দেখতে পাচ্ছি। Farman Habib (আলাপ) ০৩:২৭, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ফাইল স্থানান্তরের আবেদন

ভাই, চিত্র:ইজতেবা নাদুভি.jpg ফাইলটির নাম ইজতেবা নদভি.jpg নামে স্থানান্তর করে দিন। কারন nadwi এর সঠিক উচ্চারন 'নদভি'। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৯:১৩, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Safi Mahfouz  করা হয়েছে ━ কুউ পুলক (আলাপ) ০৯:২০, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

একটি বিষয়শ্রেণী যোগ করা প্রসঙ্গে

@কুউ পুলক:, @পুলক ভাই, Ekti Khuner Svapna নিবন্ধতে Category:Books by Humayun Azad বিষয়শ্রেণী যোগ করে দিন (আমি ইংরেজি নিবন্ধের কথাই বলছি)। নবীন গালিব (আলাপ) ১১:২৩, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজের চিত্র

@কুউ পুলক:, @পুলক ভাই, মেহরান স্পাইস অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ-এটার ইংরেজি নিবন্ধের তথ্যছকে বাংলা উইকির নিবন্ধটিতে দেওয়া চিত্রটি আপলোড করে দিন তো। মাহিন মাহবুব (আলাপ) ০৮:৪৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@মাহিন মাহবুব:,  করা হয়েছে সাজিদ (আলাপ) ০৯:০৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মহিলা সৈন্য শাখা

@কুউ পুলক:, @পুলক ভাই, মহিলা সৈন্য শাখা নিবন্ধটিকে Women's Army Corps নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। মাহিন মাহবুব (আলাপ) ০৯:০২, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@মাহিন মাহবুব: নিবন্ধটির আরো অনুবাদ করুন। তারপর আন্তঃসংযোগ করা হবে। ধন্যবাদ সাজিদ (আলাপ)

Section Translation tool enabled in Bengali Wikipedia

Hello কুউ পুলক!

The Language team is pleased to let you know that the Section Translation tool is now enabled in Bengali Wikipedia. It means you can translate real content one section at a time using your mobile devices with ease.

We know this tool will be useful for your community since data shows significant mobile editing activity in Bengali Wikipedia. Also, the Bengali editors helped validate the Section translation concept during the Initial research.

Content created with the tool will be marked with the “sectiontranslaiton” tag for the community to review. We’ll monitor the content created, but we are very interested to hear about your experience both using the tool and reviewing the contents created with it.

In the future, there are plans to make the following improvements to the tool:

  • Enhance the ways to select the articles for translation
  • Support complex content like infoboxes
  • Allow working on a translation in multiple sessions.
  • Add mechanisms for communities to filter low-quality translations.

So, enjoy the tool and provide feedback on improving it before deploying it to other Wikipedia communities.

Thank you! UOzurumba (WMF) (আলাপ) ১২:৫১, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

শহীদা মালিক

@কুউ পুলক:, @পুলক ভাই, শহীদা মালিক নিবন্ধটিকে ইংরেজি Shahida Malik নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। মাহিন মাহমুদ (আলাপ) ০৮:০১, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণীর আলাপ পাতা

শুভেচ্ছা নিন ভাই। বাংলা উইকিতে আমাদের বিষয়শ্রেণীর আলাপ পাতা না তৈরি করলেও চলে। বাংলা উইকিতে খুব কালে ভদ্রে বিষয়শ্রেণীর আলাপ পাতায় উক্ত বিষয়শ্রেণী নিয়ে আলাপ হয়। মাঝে মধ্যে কিছু আলাপ হওয়া ছাড়া বিষয়শ্রেণীর আলাপ পাতার আর কোন ব্যবহার নেই। আমার মনে হয়, আপনি শুধু শুধু বিষয়শ্রেণীর আলাপ পাতা বানিয়ে কষ্ট করছেন। আমার মতে না করলেই পারেন। যদি ভবিষ্যতে কখনো দরকার লাগেও, আমরা বট দিয়ে করে নিতে পারব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২২, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান দেখলাম অনেকেই তৈরি করছে। তাই আমিও তৈরি করা শুরু করেছি। ━ কুউ পুলক (আলাপ) ১৭:৪১, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বলতে চেয়েছিলাম, শুধু শুধু এত সময় ব্যয় করে এত কষ্ট করে অনেক অনেক বিষয়শ্রেণীর আলাপ পাতা তৈরি না করলেও পারেন আরকি। যেহেতু এটার খুব ব্যবহার নেই ও আমরা এটা বট দিয়ে স্বয়ংক্রিয়ভাবে করতে পারি। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আপনাকে ধন্যবাদ। এই কাজ আর করছি না। অন্যকাজে মনোনিবেশ করছি। আবারও ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। ━ কুউ পুলক (আলাপ) ১৮:১৭, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
রাগ করেননি তো আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান না না কি বলেন। আপনার উপর কেউ রাগ করতে পারে!! আমি আসলে চলমান নিবন্ধ প্রতিযোগিতার দিকে মনোনিবেশ করতে চাচ্ছি। ━ কুউ পুলক (আলাপ) ২০:২৮, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

৫০ হাজার সম্পাদনার পদক

৫০ হাজার সম্পাদনার পদক
সুপ্রিয়, বাংলা উইকিপিডিয়ায় ৫০ হাজার সম্পাদনার মাইলফলক স্পর্শ করায় আপনাকে ৫০ হাজার সম্পাদনার পদকটি দিলাম। অভিনন্দন! চালিয়ে যান 👍 --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৬, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। ━ কুউ পুলক (আলাপ) ১৮:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Request

Can you translate the article Indian Institute of Science Education and Research Berhampur in Bengali? You can use Google translate to easily understand the contents from odia and Assamese language in this article. Thank you ଲେଖକ (আলাপ) ১৮:৫১, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)

conflict জাতীয় বিষয়শ্রেণীগুলির অনুবাদ

দ্বন্দ্ব (দ্বন্দ বানান ভুল)-র চেয়ে "সামরিক সংঘাত" বা "যুদ্ধ" বেশী উপযুক্ত অনুবাদ বলে আমার মনে হয়। দ্বন্দ্ব বলতে প্রাথমিকভাবে ঝগড়া-বিবাদ-কলহকেই বেশী বোঝায়। -- অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৪, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

বানান ভুল ঠিক করব নাকি সংঘাত দিব। বলে দিন। -- ━ কুউ পুলক (আলাপ) ০৭:৩৯, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
ইংরেজি উইকিতে Conflict কথাটা এখানে "সশস্ত্র সংঘাত" (armed conflict) অর্থে ব্যবহৃত হয়েছে। তাই আমার মনে হয় দ্বন্দ্বের পরিবর্তে "সশস্ত্র সংঘাত" ব্যবহার করাই সমীচীন হবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫০, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)
@Zaheen ঠিক আছে জনাব। ধন্যবাদ। -- ━ কুউ পুলক (আলাপ) ০৭:৫৪, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)


সমাজবিজ্ঞান

Sociology = সমাজবিজ্ঞান; sociologist = সমাজবিজ্ঞানী

social science = সামাজিক বিজ্ঞান; social scientist = সামাজিক বিজ্ঞানী। -- অর্ণব (আলাপ | অবদান) ০৪:২৫, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Zaheen ধন্যবাদ। -- ━ কুউ পুলক (আলাপ) ০৪:২৭, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মার্কিন সেনাবাহিনীতে নারী

@কুউ পুলক:, পুলক ভাই, মার্কিন সেনাবাহিনীতে নারী নিবন্ধটিকে Women in the United States Army নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। মারজান মায়াজ (আলাপ) ১২:৫৫, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@মারজান মায়াজ করাই তো আছে। -- ━ কুউ পুলক (আলাপ) ১২:৫৬, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

পরামর্শ

আপনি খুব সম্ভবত দৃশ্যমান সম্পাদনা ব্যবহার করেন। যার কারণে কোন নিবন্ধ সম্পাদনা করতে হলে পুরো নিবন্ধসহ দৃশ্যমান সম্পাদনার সরঞ্জাম লোড করা লাগে, যা একটু সময় নেয়। আপনি চাইলে উৎস সম্পাদক ব্যবহার করে, বিষয়শ্রেণী যোগের কাজটি করতে পারেন। এতে কাজের সময় পাতা দ্রুত লোড হবে। আপনি চাইলে বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-editing-এ যেয়ে "সম্পাদনা মোড:" থেকে "আমাকে উভয় সম্পাদক ট্যাব দেখান" নির্বাচন করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪০, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান আপনাকে ধন্যবাদ। নতুন কিছু শিখলাম। কিন্তু উৎস সম্পাদক ব্যবহার করে, বিষয়শ্রেণী যোগের কাজটি কিভাবে করব আরেকটু পরিষ্কার করেন (কেননা বিষয়শ্রেণী লেখা ব্র্যাকেট দেয়া আমার কাছে ঝামেলাই মনে হয়, আপাতত)। তবে আপনার কথামত আমার আরেকটা সুবিধা হয়েছে। অনেক সময় সম্পাদনায় ক্লিক করলে উৎস সম্পাদক মোডে চলে যেতো যাকে দশ্যমান মোডে নিতে আমার অনেক সময় লাগতো যা এখন থেকে আর লাগবে না। দশ্যমান মোডের কয়েকটা সুবিধার মধ্যে রয়েছে বিষয়শ্রেণী আগে পরে নেয়া যায় (যেটা অনেক সময় দরকার হয়)। লাল লিংক যুক্ত বিষয়শ্রেণী যা অন্য নিবন্ধে ব্যবহৃত হয়ে সেটাকেও মিলে গেছে হিসাবে দেখায়। -- ━ কুউ পুলক (আলাপ) ২০:০৮, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
[[বিষয়শ্রেণী: ]] লিখতে ঝামেলার মনে হলে, যদি চান এই কাজগুলি করতে পারেন: ১. গ্যাজেট থেকে হটক্যাট চালু করে নেয়া। অথবা ২. "পরিবর্তন প্রকাশ করুন" বোতামের নিচে দেখেন অনেকগুলি প্রয়োজনীয় কোড দেয়া আছে। সেখান থেকে "বিষয়শ্রেণী" লেখার উপর ক্লিক করতে পারেন। অথবা ৩. নিচের কোডটি ব্যবহারকারী:কুউ পুলক/common.js-এ যোগ করতে পারেন:
var customizeToolbar = function () {
	$('#wpTextbox1').wikiEditor('addToToolbar', {
		section: 'main',
		group: 'insert',
		tools: {
			"category": {
				label: 'বিষয়শ্রেণী যোগ করুন',
				type: 'button',
				icon: '//upload.wikimedia.org/wikipedia/commons/thumb/d/de/Bengali_Letter_Ba.svg/25px-Bengali_Letter_Ba.svg.png',
				action: {
					type: 'encapsulate',
					options: {
						pre: '[[বিষয়শ্রেণী:',
						post: ']]'
					}
				}
			}
		}
	});

};

if ( [ 'edit', 'submit' ].indexOf( mw.config.get( 'wgAction' ) ) !== -1 ) {
	mw.loader.using( 'user.options' ).then( function () {
		// This can be the string "0" if the user disabled the preference ([[phab:T54542#555387]])
		if ( mw.user.options.get( 'usebetatoolbar' ) == 1 ) {
			$.when(
				mw.loader.using( 'ext.wikiEditor' ), $.ready
			).then( customizeToolbar );
		}
	} );
}
--আফতাবুজ্জামান (আলাপ) ২১:০২, ৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)
ইমেইলের ভিডিওতে "ব" নামে যে আইকন দেখতে পেয়েছেন, তা উপরের কোড ব্যবহারকারী:কুউ পুলক/common.js-এ যোগ করলে আসবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৭, ৩০ মে ২০২১ (ইউটিসি)

মোটরসাইকেল গার্ল

@কুউ পুলক:, @পুলক ভাই, মোটরসাইকেল গার্ল নিবন্ধটি Motorcycle Girl নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ সহ তথ্যছকে চিত্র আপলোড করে দিন। সজীব মিজান (আলাপ) ১৪:৪৭, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@সজীব মিজান আমার কাজ করেছি। আপনি নিবন্ধের কাজ শেষ করুন -- ━ কুউ পুলক (আলাপ) ১৪:৫৪, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Works-এর বাংলা

"কাজ" না লিখে "সৃষ্টিকর্ম" দিন। এ সংক্রান্ত সর্বোচ্চ বিষয়শ্রেণীতে "সৃষ্টিকর্ম" দিয়েছি। -- অর্ণব (আলাপ | অবদান) ১১:৫৯, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Zaheen ঠিক আছে। আপনাকে ধন্যবাদ। -- ━ কুউ পুলক (আলাপ) ১২:০২, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

পাকিস্তান নৌবাহিনী প্রধান

@কুউ পুলক:, @পুলক ভাই, পাকিস্তান নৌবাহিনী প্রধান নিবন্ধটিকে Chief of Naval Staff (Pakistan) নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। সজীব মিজান (আলাপ) ১৫:০৮, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@সজীব মিজান  করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ১৫:০৯, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বেনী দয়াল

@কুউ পুলক:, @পুলক ভাই, বেনী দয়াল নিবন্ধটিকে Benny Dayal নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। সজীব মিজান (আলাপ) ০৫:০৮, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ওকে -- ━ কুউ পুলক (আলাপ) ০৫:১০, ১৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আফজাল রহমান খান

@কুউ পুলক:, @পুলক ভাই, আফজাল রহমান খান নিবন্ধটিকে Afzal Rahman Khan নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন, এছাড়া নিবন্ধটির তথ্যছকে চিত্র দরকার। হাবিব সাজ্জাদ (আলাপ) ১৩:৪৯, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ১৪:২৩, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, ধন্যবাদ, তথ্যছকে চিত্র দরকার। হাবিব সাজ্জাদ (আলাপ) ১৪:২৩, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ১৪:৩০, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

পুদিয়া ভূমি

@কুউ পুলক:, @পুলক ভাই, পুদিয়া ভূমি নিবন্ধটিকে Puthiya Bhoomi নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন আর পাতাটিতে চিত্র আপলোড করে দিন। হাবিব সাজ্জাদ (আলাপ) ১৫:৪৮, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ১৫:৫৩, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আঞ্জাল পেট্টি ৫২০

@কুউ পুলক:, @পুলক ভাই, আঞ্জাল পেট্টি ৫২০ নিবন্ধটিকে Anjal Petti 520 নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। (নিবন্ধটিতে চিত্রও দরকার)। মামুন সাদেক (আলাপ) ০৮:৫৫, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ০৯:০০, ২৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

চিত্র:এড গেইন.jpg নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

A tag has been placed on চিত্র:এড গেইন.jpg requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section F10 of the criteria for speedy deletion, because it is a file that is not an image, sound file or video clip (e.g. a Word document or PDF file) that has no encyclopedic use.

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। —শাকিল হোসেন আলাপ ১৩:২৫, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

প্রায় সাম্প্রতিক পরিবর্তন ভেসে যাচ্ছে

ভাই, বিষয়শ্রেণী স্থানান্তর করলে পুনর্নির্দেশ রেখে দিয়েন। এতে বট পুরনো বিষয়শ্রেণী থেকে নতুন নামের বিষয়শ্রেণীতে পাতাগুলি স্থানান্তর করে দিবে। আপনাকে হাতদ্বারা কষ্ট করতে হবে না ও বিষয়শ্রেণীর পাতা স্থানান্তরে সাম্প্রতিক পরিবর্তন ভেসে যাবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৩, ৩ মে ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান ঠিক আছে জনাব। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:০৬, ৩ মে ২০২১ (ইউটিসি)
আপনি কেবল পুনর্নির্দেশ রেখে দিয়ে বিষয়শ্রেণী স্থানান্তর করিয়েন। ঐ বিষয়শ্রেণী নিয়ে আর কিছু করতে হবে না, সব বট করবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ৩ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ঠিক আছে। আমি বটের এমন কাজের কথা জানতাম না। আর পুনর্নির্দেশ রেখে দেয়াকে গুরুত্ব দিতাম না। আপনাকে ধন্যবাদ। বিষয়টা আমাকে অবগত করানোর জন্য। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:১৯, ৩ মে ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

অনুল্লেখ্য পদক
বিষয়শ্রেণী সহ বিভিন্ন বিষয়ে নিবন্ধগুলোতে আপনার অনুল্লেখ্য সম্পাদনার জন্য ধন্যবাদ। শুভকামনা সহ —শাকিল হোসেন আলাপ ০৭:৪৩, ৮ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil আপনাকে অনেক ধন্যবাদ -- ━ কুউ পুলক (আলাপ) ০৮:৪৮, ৮ মে ২০২১ (ইউটিসি)

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য মুম্বই রাজ্য বিধায়ক ১৯৫৭-১৯৬০ নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে করা হয়েছে, কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুনসুফিদরবেশ ০১:০২, ১১ মে ২০২১ (ইউটিসি)

@SHAH ISMAIL TALUKDAR এটা বিষয়শ্রেণী হিসাবে তৈরি করতে চেয়েছিলাম। পরে সরিয়ে নিয়েছি। -- ━ কুউ পুলক (আলাপ) ১২:২২, ১১ মে ২০২১ (ইউটিসি)

সুইস থেকে সুয়েডীয় করা প্রসঙ্গে

2880840 2880842 2880844 স্থানান্তর করা সহ কিছু স্থানে সুইস কে সুয়েডীয় তে পরিবর্তন করেছেন। কিন্তু আমি Swiss এর অনুবাদ সুইস আর Swedish এর অনুবাদ সুয়েডীয় বলেই জানি। সুইজারল্যান্ড আর সুইডেন তো ভিন্ন দেশ। — AKanik 💬 ০৭:৫২, ১১ মে ২০২১ (ইউটিসি)

@Ahmad Kanik ভুল হয়ে গেছে। পূর্বাবস্থায় ফেরত নেয়া দরকার। -- ━ কুউ পুলক (আলাপ) ০৮:০১, ১১ মে ২০২১ (ইউটিসি)
ফেরত নিয়েছি — AKanik 💬 ০৯:৪৩, ১১ মে ২০২১ (ইউটিসি)

ঈদ মোবারক!

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই!!! ~ তন্ময় (আলাপ) ১৮:৪১, ১৩ মে ২০২১ (ইউটিসি)

ইসলাম বিষয়ক এডিটাথন পদক

ইসলাম বিষয়ক এডিটাথন পদক
প্রিয় কুউ পুলক,
ইসলাম বিষয়ক এডিটাথন ২০২১-এ অংশ নেওয়ায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। ইসলাম বিষয়ক নিবন্ধ তৈরি ও মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন। ধন্যবাদান্তে, উইকিপ্রকল্প ইসলাম ১৭:২১, ১৫ মে ২০২১ (ইউটিসি)

বাংলাদেশি বাংলাদেশী

সুধী, “বাংলাদেশি”, “বাংলাদেশী”, “বাঙালি” ও “বাঙালী” বানানগুলো উইকিপিডিয়ায় অত্যন্ত সংবেদনশীল ও “বিতর্কিত”। বিষয়শ্রেণী স্থানান্তরের পূর্বে আরও বিস্তারিত আলোচনার প্রয়োজন ছিল। প্রথমত বাংলা একাডেমি সম্প্রতিই এই বানানটি নির্দিষ্ট করে দিয়েছে, তা প্রতিষ্ঠিত বানান হিসেবে এখনও সর্বস্বীকৃত নয়। দ্বিতীয়ত, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, সংবিধান অনুসারে বাংলাদেশের নাগরিকদের নাগরিকত্ব “বাংলাদেশি” নয়, “বাংলাদেশী”। সে হিসেবে আলোচনা ছাড়াই ব্যক্তিদের বিষয়শ্রেণীতে বাংলাদেশীকে বাংলাদেশি হিসেবে স্থানান্তর করা ঠিক কাজ হয়নি। সেগুলো পূর্বাবস্থায় ফেরত নিয়ে আসা প্রয়োজন। — Meghmollar2017আলাপ০৫:২৮, ১৬ মে ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 বাংলা একাডেমির অনেক বানানই বর্তমানে বিতর্কিত। তন্মধ্যে বাংলাদেশী, ব্যবহার ইত্যদির বানানে তারা যে পরিবর্তন এনেছে সেগুলো। -- ━ কুউ পুলক (আলাপ) ০৬:২৪, ১৬ মে ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ @আফতাবুজ্জামান এবং Zaheen: ভাইকে পিং করা হলো। — Meghmollar2017আলাপ০৫:২৮, ১৬ মে ২০২১ (ইউটিসি)
পুলক ভাই, এখন বাংলাদেশী বানানটিই থাকুক। এখন এটি পরিবর্তন করা উচিত হবে না। আরও বহু বহু বছর পর, যদি বাংলাদেশী বানানের তুলনায় বাংলাদেশি বানান বেশি প্রচলিত হয়ে যায়, তবে তখন আলোচনা করে পরিবর্তন করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৮, ১৬ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ঠিক আছে। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:৩৪, ১৬ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আমি মনে হয় কয়েকটা বিষয়শ্রেণীতে পুনর্নির্দেশ দিয়েছিলাম। সেগুলো আগের অবস্থায় নিতে হবে। -- ━ কুউ পুলক (আলাপ) ১৭:৩৬, ১৬ মে ২০২১ (ইউটিসি)
আচ্ছা, আমি খুঁজে দেখব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৭, ১৬ মে ২০২১ (ইউটিসি)

Improve Tame Impala

Hi, I've noticed you have made some substantial useful edits to two of the articles that were created by me, for which thanks. Btw, the page টেম ইম্পালা which is related to one of the articles, ("Currents"), needs some similar kind of edits that you performed previously. It's not even categorized. Care to improve this one too? -- Tame (আলাপ) ১৩:২৬, ২৪ মে ২০২১ (ইউটিসি)

@Tamingimpala  করা হয়েছে -- ━ কুউ পুলক (আলাপ) ১৫:১০, ২৪ মে ২০২১ (ইউটিসি)

নিবন্ধ অপসারণ প্রসঙ্গে

জনাব/জনাবা কুউ পুলক, নিরঞ্জন রায় একজন সম্মানীয় শিক্ষক এবং একই সাথে একজন কবি। তিনি বিগত কয়েক বছর ধরে সাহিত্য চর্চা ও কবিতা রচনা করছেন যার ফল স্বরূপ আমরা বেশ কয়েকটি কবিতার বই ও বিভিন্ন অনলাইন পোর্টালে তার কবিতার উপস্থিতি দেখতে পাই। এই নিবন্ধ টি শুধু তার পরিচয়কেই ব্যাক্ত করে না, এর অবস্থান তাকে কবিতা ও সাহিত্য চর্চায় আরো সাহস ও মনোবল যোগাবে।

নিবন্ধে কোন ত্রুটি বা অন্য কোন অসম্পূর্ণ তথ্য থেকে গেলে তা তুলে ধরার অনুরোধ থাকলো।

@TaposSarker: আপনার আলাপ পাতায় বার্তা দিয়েছি সেটা দেখুন। প্লিজ। ━ কুউ পুলক (আলাপ) ১৪:২৮, ২৮ মে ২০২১ (ইউটিসি)

দ্রুত অপসারণ প্রস্তাবনা অবহিতকরণ

দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয়ার সাথে সাথে দয়া করে অবদানকারীর আলাপ পাতায় টেমপ্লেটটি যুক্ত করে তাকে অবহিত করতে ভুলবেন না। এতে অবদানকারী যেমন প্রস্তাবনাটি সম্পর্কে জানতে পারে, তেমনি পরবর্তিতে উক্ত অবদানকারীর সম্পাদনার প্রকৃতি সম্পর্কে জানতে সুবিধা হয়। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:১৬, ২৮ মে ২০২১ (ইউটিসি)

@RockyMasum: আমি নিবন্ধটি যখন টুইং করেছি। নিবন্ধের স্রষ্টা বার্তা পেয়েছেন। আর এখানে যিনি বার্তা দিয়েছেন। তিনি ঐ নিবন্ধের স্রষ্টা নন। অন্য কেহ। ━ কুউ পুলক (আলাপ) ১৪:২৮, ২৮ মে ২০২১ (ইউটিসি)
আমি ভূপ্রকৌশলীয় অপক্ষয় নিবন্ধের প্রেক্ষিতে বার্তা দিয়েছি আপনাক, আপনিও কি এই নিবন্ধের কথাই বলছেন?--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:৩৭, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@RockyMasum জনাব, দুঃখিত। আমি নিরঞ্জন রায় নিবন্ধ সম্পর্কে বলেছি। একটু উপরে দেখুন একজন বার্তা দিয়েছেন। আবারও দুঃখিত। আমি বার্তা দেয়ার বিষয়টা সামনে মনে রাখব। ধন্যবাদ। -- ━ কুউ পুলক (আলাপ) ১৪:৪৬, ২৮ মে ২০২১ (ইউটিসি)

তথ্যছক

আলাপ দেবার ব্যাপারটা একটু ভাল করে বুঝিয়ে দেবেন তো...... আমি আসলে উইকিতে নতুন, বুঝতে অসুবিধা হচ্ছে একটু

অসুবিধা

@কুউ পুলক আলাপ লেখার ব্যাপারে আমাকে একটু সাহায্য করবেন দয়া করে। আমি আসলে নতুন, বুঝতে অসুবিধা হচ্ছে--Indrajit675 (আলাপ) ১৫:৩২, ২৮ মে ২০২১ (ইউটিসি)ইন্দ্রজিত ঘোষ

@Indrajit675 এখন কাউকে বার্তা দেয়া আরো সহজ হয়েছে। যেমন যাকে বার্তা দিবেন তার আলাপ পাতায় যান। তারপর উপরের দিকে খুঁজে বের করুন কোথায় 'আলোচনা যোগ করুন' লেখা আছে সেখানে ক্লিক করুন। শিরোনামের বক্সে বিষয় দিন। আর নিচের বক্সের 'দৃশ্যমান' এ ক্লিক করুন, বামে আসুন দেখুন একটা + (প্লাস) আছে ওখানে ক্লিক করে ব্যবহারকারী বাছুন। তারপর আবার উৎস লেখাতে ক্লিক করে বক্সের ভিতর একটা স্পেস দিয়ে নিজের বার্তা লিখুন। নিজের লেখা পোস্ট করার পর কেমন দেখাবে সেটা নিচে দেখতে পাবেন। লেখা শেষে আলোচনা যোগ করুন এ ক্লিক করলেই সে বার্তা পেয়ে যাবে। আগের মত এখন আ কোড লিখতে হয় না। আশা করি বুঝতে পরেছেন। -- ━ কুউ পুলক (আলাপ) ১৫:৪৫, ২৮ মে ২০২১ (ইউটিসি)

━ কুউ পুলক ধন্যবাদ দাদা --Indrajit675 (আলাপ) ১৬:২১, ২৮ মে ২০২১ (ইউটিসি)ইন্দ্রজিৎ ঘোষ

@Indrajit675 আর উত্তর দেবার সময় [উত্তর দিন] এ ক্লিক করে আগের মত করে উত্তর লিখে নিচের ডান পাশে 'উত্তর দিন' এ ক্লিক করে উত্তর দিয়ে দিবেন। -- ━ কুউ পুলক (আলাপ) ১৬:৩৭, ২৮ মে ২০২১ (ইউটিসি)

'নিরঞ্জন রায়' নিবন্ধের মানোন্নয়ন প্রসঙ্গে

জনাব/জনাবা কুউ পুলক, নিরঞ্জন রায় একজন সম্মানীয় শিক্ষক এবং একই সাথে একজন কবি। তিনি বিগত ২ দশক ধরে সাহিত্য চর্চা ও কবিতা রচনা করছেন যার ফল স্বরূপ আমরা বেশ কয়েকটি কবিতার বই ও বিভিন্ন অনলাইন পোর্টালে তার কবিতার উপস্থিতি দেখতে পাই। এই নিবন্ধ টি শুধু তার পরিচয়কেই ব্যাক্ত করে না, এর অবস্থান তাকে কবিতা ও সাহিত্য চর্চায় আরো সাহস ও মনোবল যোগাবে।

নিবন্ধে কোন ত্রুটি বা অন্য কোন অসম্পূর্ণ তথ্য থেকে গেলে তা তুলে ধরার অনুরোধ থাকলো। Bhaswar06 (আলাপ) ১৮:২৯, ২৮ মে ২০২১ (ইউটিসি)

@Bhaswar06 আপনি এই কথাগুলোই অপসারণের প্রস্তাবনা তে গিয়ে বলুন। আমি তো অপসারণের প্রস্তাবক মাত্র। আর সম্মানীয় হলেই সে উইকিতে স্থান পাবে এমন নয়। এটা পড়ুন উইকিপিডিয়া কি নয় এবং উল্লেখযোগ্যতা। তাহলে নিজেই বুঝতে পারবেন উক্ত নিবন্ধ থাকার যোগ্য কিনা। ধন্যবাদ। -- ━ কুউ পুলক (আলাপ) ১৮:৪০, ২৮ মে ২০২১ (ইউটিসি)

এটাই সঠিক হবে

সুধী, শুভেচ্ছা নেবেন। আপনি উইকিপিডিয়ার বিষয়শ্রেণী শ্রেণীকরণে অসাধারণ অবদান রাখছেন, তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। তবে, আপনি বিষয়শ্রেণী স্থানান্তরের সময় সম্পাদনা সারাংশ হিসেবে শুধু লিখছেন “এটাই সঠিক হবে”। বিষয়শ্রেণী স্থানান্তরের সময় সারাংশে আরও সুনির্দিষ্ট কারণ উল্লেখ করলে, আমার মনে হয়, আরও ভালো হবে। এ বিষয়ে আপনার কী মত? শুভেচ্ছান্তে — Meghmollar2017আলাপ০৬:২৫, ৮ জুন ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 আমি আপনার সাথে একমত। -- --- কুউ পুলক (আলাপ) ০৬:৩৫, ৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ঠিক কোন স্থানান্তরের ব্যাপারের বলছেন, বলবেন কি? -- --- কুউ পুলক (আলাপ) ০৬:৪৬, ৮ জুন ২০২১ (ইউটিসি)
ভাইয়া, আমি বিষয়শ্রেণী স্থানান্তরের কথা বলেছি। যেমন: বিষয়শ্রেণী:ভারতীয় বাঙালি স্বাধীনতা সংগ্রামী থেকে বিষয়শ্রেণী:বাঙালি ভারতীয় স্বাধীনতা সংগ্রামী স্থানান্তরের ফলে বিভ্রান্তি সৃষ্টির সুযোগ রয়েছে। এক্ষেত্রে আরও সুনির্দিষ্ট সারাংশ বিভ্রান্তির সুযোগ হ্রাস করবে। — Meghmollar2017আলাপ০৮:০১, ৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 দেখুন আপনিও বুঝতে পারবেন। Indian independence activists হলো ভারতীয় স্বাধীনতা সংগ্রামী, এরা গুচ্ছ শব্দ। এর মাঝে অন্য শব্দ আনা কি ঠিক? এ বিষয়ে আপনার কী মত? -- --- কুউ পুলক (আলাপ) ০৮:১১, ৮ জুন ২০২১ (ইউটিসি)
এ বিষয়ে আমি আপনার সাথে একমত। স্থানান্তরের বিষয়ে আমার একার কোনো আপত্তি নেই। আমি শুধু বলতে চাইছিলাম যে, বিষয়শ্রেণী স্থানান্তরের সময় সম্পাদনা সারাংশে “এটাই সঠিক হবে”-এর চেয়ে আরও সুনির্দিষ্ট শব্দগুচ্ছ ব্যবহার করলে সকলের জন্য স্থানান্তরের কারণ বুঝতে সুবিধাজনক হতো। যেমন: “ভুল বানান”, কিংবা এখানে “বিশেষণের পুনর্বিন্যাস” ইত্যাদি। আশা করি বুঝতে পেরেছেন। অসময়ে আপনাকে বিরক্ত করার জন্য ক্ষমাপ্রার্থী। ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ১৬:০৫, ৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 আপনার পরামর্শ ঠিক আছে। আপনাকে ধন্যবাদ। আপনার শেষ কথাটা (---প্রার্থী) ভালো লাগেনি। আমরা যে কোন বিষয় নিয়ে আলাপ করতে পারি। এটা উইকিপিডিয়া এখানে কোন ভেদাভেদ নাই। আশা করি বুঝতে পেরেছেন। -- --- কুউ পুলক (আলাপ) ১৬:৫৫, ৮ জুন ২০২১ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ। তবে, হঠাৎ মনে হলো, আমার এই বার্তা প্রদানের পর আপনি হয়তো বিষয়শ্রেণী পুনর্গঠনে আগ্রহ হারিয়ে ফেলবেন (অধিকাংশ ক্ষেত্রে যেরকমটা হয়, কোনো বিষয়ে বার্তা দেওয়ার পর ব্যবহারকারীরা ওই বিষয়ে আগ্রহ হারিয়ে ফেলেন)। আন্তরিকভাবে প্রার্থনা করি, আমার এই আশঙ্কা যেন ভুল হয়। — Meghmollar2017আলাপ০৪:৩৮, ৯ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 আমি অমনটা করছি না। কারো ভালোবাসা এতো ঠুনকো হওয়া উচিত না। আপনার সার্বিক সুস্থ্যতা ও মঙ্গল কামনা করছি। -- --- কুউ পুলক (আলাপ) ০৫:৪০, ৯ জুন ২০২১ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক

লক্ষপূরণ পদক
প্রিয় কুউ পুলক,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১৪:২২, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

জলবায়ুর পক্ষে উইকি পদক

জলবায়ুর পক্ষে উইকি পদক
প্রিয় কুউ পুলক,
বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষ্যে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও মানুষের উপর এর প্রভাব নিয়ে বাংলা উইকিপিডিয়ায় তথ্য বৃদ্ধির উদ্দেশ্যে আয়োজিত ‘মানবাধিকারের পক্ষে উইকি’ শীর্ষক বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় গুরুত্বপূর্ণ এ বিষয়াবলী সমৃদ্ধ করতে ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১৪:৪২, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় কুউ পুলক,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

Help expected

Hey there, I've noticed you have contributed to some of the previous articles that I created on the BN wiki. Can you do the same for the two new entries? i.e., adding infobox, correcting spellings, categorizing? Thanks in advance. -- Tame (আলাপ) ১০:১০, ২০ জুন ২০২১ (ইউটিসি)

@Tamingimpala I have tried my level best. -- --- কুউ পুলক (আলাপ) ১১:১৬, ২০ জুন ২০২১ (ইউটিসি)

Requesting review

হেই ডুড, থ্যাংকস ফর ইওর প্রিভিয়াস হেল্পস, উইল ইউ কেয়ার টু চেক আউট দিস নিউ ওয়ান? -- Tame (আলাপ) ১৬:২৭, ২২ জুন ২০২১ (ইউটিসি)

@Tamingimpala Hey, thank you for giving me the opportunity. Don't hesitate (or feel shy) ... always waiting for your knock. ok. thanks again. -- --- কুউ পুলক (আলাপ) ১৮:২৮, ২২ জুন ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক Okay then I will just add new articles as a bullet-point from now on on this page. Here you go:
  1. লিফ্ট ইওর স্কীনি ফিস্টস লাইক এন্টেনাস টু হ্যাভেন
-- Tame (আলাপ) ১৯:৩১, ২২ জুন ২০২১ (ইউটিসি)
2.পোস্ট-রক -- Tame (আলাপ) ২০:৪৯, ২২ জুন ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন

@কুউ পুলক:, @পুলক ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির বিশদ কাহিনী অংশের পরিবর্তে একটি সংক্ষিপ্ত বিষয়বস্তু লিখে দেওয়া হয়েছে; নিবন্ধটির অপরীক্ষিত সম্পাদনা পরীক্ষিত করে দিন। মামুন সাদেক (আলাপ) ১৫:১৩, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

Confused about spellings

Hey, howdy? I'm confused about two spelling that I used in several articles, 1 is: Thee Silver Mt. Zion Memorial Orchestra (I inserted the Bengali as:দী সিলভার মাউন্ট জায়অন মেমোরিয়াল অর্কেস্ট্রা) is it correct as per you? The second one is in Godspeed You! Black Emperor's discography section. I translated the albums into Bengali fonts, but of one I couldn't. So I left it as is in Norwegian and English. It's: 'Allelujah! Don't Bend! Ascend!. The Norwegian pronunciation is: Aa·luh·loo·yuh. --Tame (আলাপ) ১৯:৩৯, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

@Tamingimpala 1st confusion may be দী সিলভার মাউন্ট জিওন মেমোরিয়াল অর্কেস্ট্রা। 2nd confusion: after Bengali translation you can keep the English in bracket. that will be better. -- কুউ পুলক (আলাপ) ১৯:৪৮, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় কুউ পুলক,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

নেভাল অ্যান্ড ম্যারিটাইম একাডেমী

@কুউ পুলক:, @পুলক ভাই, নেভাল অ্যান্ড ম্যারিটাইম একাডেমীর লোগো আপলোড করে দিন (নিবন্ধটির ইংরেজি সংস্করণ থেকে)। Sadek Mamun (আলাপ) ০৭:২৬, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sadek Mamun  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৭:২৯, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

ট্রাভিস সিন্নিয়াহ

@কুউ পুলক:, @পুলক ভাই, ট্রাভিস সিন্নিয়াহ নিবন্ধটিকে Travis Sinniah নিবন্ধের সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। Sadek Mamun (আলাপ) ০৮:০৬, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sadek Mamun এটা তো করাই আছে -- কুউ পুলক (আলাপ) ০৮:০৮, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী:শ্রীলঙ্কান অ্যাডমিরাল

@কুউ পুলক:, @পুলক ভাই, বিষয়শ্রেণী:শ্রীলঙ্কান অ্যাডমিরাল কে Category:Sri Lankan admirals-এর সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। Sadek Mamun (আলাপ) ০৮:৪২, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sadek Mamun  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৮:৪৪, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা)

@কুউ পুলক:, @পুলক ভাই, সেনাবাহিনী প্রধান (শ্রীলঙ্কা) নিবন্ধটিতে 'শ্রীলঙ্কা সেনাবাহিনী কোর অব ইঞ্জিনিয়ার্স' উইকি সংযোগ ([[]], তৃতীয় বন্ধনী) দিয়ে দিন (সেনাপ্রধানদের তালিকা দেখুন)। Sadek Mamun (আলাপ) ০৬:৫১, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)
@Sadek Mamun  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৭:২৫, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)

ডিসঅবিডিয়েন্স (২০১৭-এর চলচ্চিত্র)

@কুউ পুলক:, @পুলক ভাই, ডিসঅবিডিয়েন্স (২০১৭-এর চলচ্চিত্র) নিবন্ধটিকে Disobedience (2017 film) নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। Sadek Mamun (আলাপ) ০৪:৩১, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sadek Mamun  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৪:৩৪, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

প্রমাণ ;)

পিং ছাড় বার্তা দিলাম। এই দেখুন, আপনি স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞপ্তি পেয়েছেন। এখন আপনি যদি উত্তর দেন ও আমাকে অবহিত করতে চান, তাহলে {{উত্তর|...}} বা {{পিং|...}} ব্যবহার করুন। না হলে, আমি বিজ্ঞপ্তি পাব না। অন্যদিকে আপনি যদি আমার আলাপ পাতায় যেয়ে আমাকে সরাসরি বার্তা দেন, তাহলে সেখানে আমাকে পিং না করলেও চলবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩১, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান বিষয়টা জানা ছিল না, জানলাম। ধন্যবাদ। আমি আগে জানতাম ping না করলে ঐ ব্যক্তি নোটিফিকেশন পায় না। -- কুউ পুলক (আলাপ) ০৭:০৫, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

ব্যক্তি নাকি ব্যক্তিত্ব

ভাই, বিষয়শ্রেণীর নামের ক্ষেত্রে কোনটি ব্যবহার করা হয়? মানে বিষয়শ্রেণী:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যক্তি আর বিষয়শ্রেণী:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যক্তিত্ব এর মধ্যে কোনটি ব্যবহার করবো? অনেক বিষয়ের ক্ষেত্রে দুটিই তৈরি হয়ে আছে। -- আফিফ (আলাপ) ১৯:১৪, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef ব্যক্তি ব্যবহার করুন। আমি ব্যক্তিত্ব দিয়ে কোন বিষয়শ্রেণী দেখলে সেটা পুনর্নির্দেশ রেখে ব্যক্তি বানাই। কেননা ব্যক্তিত্বর পরিসর ছোট কিন্তু ব্যক্তির পরিসর বড়। আর সকল ব্যক্তিত্বই ব্যক্তি কিন্তু সকল ব্যক্তি ব্যক্তিত্ব নয়। কে ব্যক্তিত্ব আর কে ব্যক্তি সে বিচারে না গিয়ে আমাদের কমনভাবে ব্যক্তি ব্যবহার করাই উচিত হবে। আপনি কি বলেন? -- কুউ পুলক (আলাপ) ০৭:০৩, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: হ্যাঁ, আমিও সকলের ক্ষেত্রে ব্যক্তি ব্যবহারের পক্ষে। তাহলে এটিই ব্যবহার করবো। -- আফিফ (আলাপ) ০৭:০৬, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

রায় (ধারাবাহিক)

@কুউ পুলক:, @পুলক ভাই, রায় (ধারাবাহিক) নিবন্ধটিকে Ray (series)-এর সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন, এবং নিবন্ধটির তথ্যছকে চিত্রও আপলোড করে দিন। নাসিম মিজান (আলাপ) ০৮:১২, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম মিজান  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৮:১৫, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, চিত্র আপলোড করে দিন নিবন্ধটিতে। নাসিম মিজান (আলাপ) ০৮:১৬, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@নাসিম মিজান ওটাও করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৮:১৮, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

বিদিতা বাগ

@কুউ পুলক:, @পুলক ভাই, বিদিতা বাগ নিবন্ধটিকে ইংরেজি Bidita Bag নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। নাসিম মিজান (আলাপ) ১২:০৮, ৭ জুলাই ২০২১ (ইউটিসি)

ইংরেজি তথ্যসূত্র যোগ প্রসঙ্গে

@কুউ পুলক:, @পুলক ভাই, বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধটির ইংরেজি সংস্করণে (Women in the Bangladesh Army) বাংলা তথ্যসূত্রের পরিবর্তে ইংরেজি তথ্যসূত্র দিন, এটি দেখুন, তারপর এটি দেখুন, এটি দেখুন; এগুলো বাংলা তথ্যসূত্রের পরিবর্তে যোগ করে দিন। নাসিম মিজান (আলাপ) ১১:৪২, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি Yahya ভাই করে দিয়েছেন। নাসিম মিজান (আলাপ) ১৩:০৮, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

তথ্যছক সংগ্রহশালা সব বামে চলে এসেছে

জনাব, সব বামে ও উপরে চলে এসেছে। এটা কি শুধু আমার একার সমস্যা? -- কুউ পুলক (আলাপ) ১৮:৪৮, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

আমার সব ঠিক দেখাচ্ছে। আপনার ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট নিস্ক্রিয় হয়ে গেল কিনা দেখেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৩, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান clear browsing data করার পর ঠিক হয়েছে। ধন্যবাদ। -- কুউ পুলক (আলাপ) ১৯:২৭, ৮ জুলাই ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ ১৬ জুলাই ২০২১

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত জ্যোতি কুমারী নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ জুলাই ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৫:৪৭, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

সেনাবাহিনী কমান্ডার (শ্রীলঙ্কা)

@কুউ পুলক:, @পুলক ভাই, সেনাবাহিনী কমান্ডার (শ্রীলঙ্কা)র অপরীক্ষিত সম্পাদনা পরীক্ষিত করে দিন। Odhodkjsj (আলাপ) ১৬:১৮, ১২ জুলাই ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, @পুলক ভাই, নিবন্ধটিতে টেমপ্লেট:সেনাবাহিনী কমান্ডার (শ্রীলঙ্কা) যুক্ত করে দিন। Odhodkjsj (আলাপ) ০২:৩৫, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Odhodkjsj  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০২:৫০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, পুলক ভাই, সম্প্রতি নিবন্ধটিতে করা সম্পাদনা পরীক্ষিত করে দিন। নাসিম রহমান (আলাপ) ১০:২০, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, পুলক ভাই, কাজটি অন্য একজন করে দিয়েছে। নাসিম রহমান (আলাপ) ১৪:২৩, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)

নেপালি সামরিক একাডেমী

@কুউ পুলক:, @পুলক ভাই, নেপালি সামরিক একাডেমী নিবন্ধটিকে Nepalese Military Academy নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। Odhodkjsj (আলাপ) ০২:৫৫, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@Odhodkjsj  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০২:৫৭, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

রনি স্ক্রুওয়ালা

@কুউ পুলক:, @পুলক ভাই, রনি স্ক্রুওয়ালা নিবন্ধটিকে Ronnie Screwvala নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। Odhodkjsj (আলাপ) ০৫:১৮, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@Odhodkjsj নিজে শিখে নিচ্ছেন না কেন? সহায়তা লাগলে বলবেন। এখনকারটা  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ০৫:২০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আমি আসলে পারি কিন্ত ইংরেজি উইকিপিডিয়াতে আমার আইপি ঠিকানা বাধা প্রাপ্ত বিধায় আপাততঃ পারিনা। Odhodkjsj (আলাপ) ০৫:২২, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Odhodkjsj তাহলে ঠিক আছে। নিঃসংকোচে আমাকে বলবেন। আমি যদি অনলাইনে থাকি করে দিব। -- কুউ পুলক (আলাপ) ০৫:২৪, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

সুধা কোঙ্গারা

@কুউ পুলক:, @পুলক ভাই, সুধা কোঙ্গারা নিবন্ধটিকে Sudha Kongara নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। নাসিম সবুজ (আলাপ) ১৫:২৫, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম সবুজ  করা হয়েছে -- কুউ পুলক (আলাপ) ১৫:২৮, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

অনুরিতা রাই নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

অনুরিতা রাই নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/অনুরিতা রাই পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। আফিফ (আলাপ) ১১:২০, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)

অভিমন্যু রাও নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

অভিমন্যু রাও নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/অভিমন্যু রাও পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। আফিফ (আলাপ) ১১:৪৩, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)

ম্যাডিসন পার্কার নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ম্যাডিসন পার্কার নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ম্যাডিসন পার্কার পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ↠Tanbirzx () ১৪:৫৫, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনী

@কুউ পুলক:, পুলক ভাই, বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধটির ইংরেজি সংস্করণের শুরুতে লেখা Control of personnel and operations is administered by the Department of the Army, Armed Forces Division এখানে administered by the Army Headquarters, Dhaka লিখে দিন। নাসিম রহমান (আলাপ) ১৪:০৪, ২০ জুলাই ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, কাজটি অন্য একজন ব্যবহারকারী করে দিয়েছে। নাসিম রহমান (আলাপ) ১৫:০৮, ২০ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ/৩১ জুলাই ২০২১

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত পথ পত্রিকা নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ৩১ জুলাই ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৫২, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা

@কুউ পুলক:, @পুলক ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা পরীক্ষিত করে দিন। নাসিম জাহিদ (আলাপ) ১২:২২, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@নাসিম জাহিদ  করা হয়েছে --  কুউ পুলক  ১২:৩১, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, একই নিবন্ধের আরেকটি সম্পাদনা পরীক্ষিত করে দিন। নাসিম জাহিদ (আলাপ) ১২:৪৮, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@নাসিম জাহিদ quot টা সরিয়েছেন কেন? --  কুউ পুলক  ১২:৫৩, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, ওটা আসলে তথ্যসূত্র ছাড়া আমার নিজের একটি মনগড়া কথা, তাই সরিয়েছি; হুমায়ুন আজাদ কোথাও ঐ ধরণের কথা বলেননি। নাসিম জাহিদ (আলাপ) ১২:৫৫, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আমার সম্প্রতি করা সম্পাদনা পরীক্ষিত করে দিন। সজীব এস (আলাপ) ১৫:০৮, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি আফতাব ভাই করে দিয়েছেন ইতোমধ্যে। সজীব এস (আলাপ) ১৫:১২, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

সংশোধিত সংস্করণ

@কুউ পুলক:, @পুলক ভাই, ব্যবহারকারী:নাসিম জাহিদ/খেলাঘর দেখুন এখানে, এটা আমার আগের সংস্করণ থেকে কিছুটা সংশোধন করে লিখা, এটা অনুলিপি করে বসিয়ে দিন একটি খুনের স্বপ্নর ইংরেজি সংস্করণটিতে, setting অংশ কেটে ছোটো করা হয়েছে কারণ ঐখানে বানানো কথা ছিলো; আমি reception অংশ পুরোটুকু বাদ দিয়েছি কারণ ঐখানের কথাগুলোর কোনো reference নেই, যেগুলো আছে ঐগুলো উপন্যাসটি সম্পর্কিত নয়, সবই মনগড়া কথা এবং ঐ অংশে প্রচুর citation needed এবং failed verification কিংবা not in citation given ট্যাগ দেওয়া আছে। আপনি সম্পাদনা সংরক্ষণ করার সময় edit summary 'unreferenced contents removed' লিখে দিন। নাসিম জাহিদ (আলাপ) ১৩:২৯, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি MdsShakil ভাই করে দিয়েছেন। নাসিম জাহিদ (আলাপ) ১৩:৩০, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@নাসিম জাহিদ ওকে --  কুউ পুলক  ১৩:৩৩, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

চিত্রের ভালো সংস্করণ

@কুউ পুলক:, @পুলক ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির বাংলা সংস্করণের চিত্রটি ইংরেজি সংস্করণের চিত্রের চেয়ে উজ্জ্বল এবং স্পষ্ট; ইংরেজি সংস্করণটিতে বাংলা সংস্করণটির চিত্র আপলোড করে দিন। 37.111.196.32 (আলাপ) ০৯:০৮, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

The upload is an exact duplicate of older versions of File:Ekti Khuner Svapna (2004).jpg. --  কুউ পুলক  ০৯:১৩, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আলাদাভাবে ফাইল আপলোড করুন। 37.111.196.32 (আলাপ) ০৯:১৪, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
ভাই দয়া করে অন্য কাউকে বলুন। আমি অন্য একটা কাজ করি। (কিছু মনে করবেন না) --  কুউ পুলক  ০৯:১৭, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

নিজের সঙ্গে নিজের জীবনের মধু

@কুউ পুলক:, @পুলক ভাই, নিজের সঙ্গে নিজের জীবনের মধু নিবন্ধটির ইংরেজি সংস্করণের plot summary অংশে boat-competition শব্দটি কেটে দিয়ে Canoe sprint লিখে দিন, এটা হচ্ছে নৌকা বাইচের সঠিক ইংরেজি শব্দ। 37.111.213.182 (আলাপ) ১৫:৪৫, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি Yahya ভাই করে দিয়েছেন। 37.111.213.182 (আলাপ) ১৬:০২, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
ঠিক আছে। --  কুউ পুলক  ১৬:১৫, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, নিবন্ধটির Subject অংশে লিখা Jalkador is an young boy [.....................] smoke cigarettes when Jalkador becomes a teenager. এই অনুচ্ছেদটি subject থেকে সরিয়ে plot অংশে অনুলিপি করে দিন। সজীব এস (আলাপ) ০৭:১৩, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, এটা আমি অন্য কাউকে করার জন্য বলে দিচ্ছি। সজীব এস (আলাপ) ০৭:২৩, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি অন্য একজন ব্যবহারকারী করে দিয়েছেন। সজীব এস (আলাপ) ০৭:৪৯, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

Prince ovy-এর প্রশ্ন (১৮:৫১, ৯ আগস্ট ২০২১)

আমার একজন প্রশাসকের সহায়তা প্রয়োজন কারণ আমি প্রায়ই পাবলিক ওয়াই-ফাই বা এর মাধ্যমে সম্পাদনা করি। এইজন্য আইপি বাঁধা রহিত করন প্রয়োজন।এই বিষয়ে আপনি আমাকে সাহায্য করতে পারেন? --Prince ovy (আলাপ) ১৮:৫১, ৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Prince ovy সুধী, বাংলা উইকিতে প্রশাসকদের তালিকা -->> এখানে গেলে পাবেন। নিয়মিত সম্পাদনাকারীদের এমন রহিতকরণ সুবিধা দেয়া হয়। আমার মতে আপনি কিছু সম্পাদনা করে প্রশাসকদের বুঝিয়ে দিন যে, আপনি এই সুবিধার পাবার যোগ্য। --  কুউ পুলক  ০৪:৫০, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন

@কুউ পুলক:, @পুলক ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির ইংরেজি সংস্করণের setting অংশে Auto rickshaw এখানে Auto বানানে ছোটো হাতের a লিখে দিন। 119.30.41.75 (আলাপ) ০৬:০৪, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

দিয়েছি --  কুউ পুলক  ০৬:০৭, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, বাংলা সংস্করণটিতে সারবস্তু অনুচ্ছেদে 'তাছাড়া নায়কের জীবনে সুফিয়াই প্রথম নারী থাকে যে তাকে ভালো সঙ্গ দিয়েছে।' এই বাক্যটি কেটে দিন; এবং ইংরেজি সংস্করণে story synopsis অংশে 'and also Sufia is the first woman in his life who has given him good company.' এই বাক্যটি কেটে দিন। 119.30.41.75 (আলাপ) ০৭:৩১, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
সুধী, এখনকার কাজটি করেছি। আর আপনাকে অনুরোধ করব একটি খুনের স্বপ্ন নিবন্ধ নিয়ে আর কোন অনুরোধ না করার জন্য। একটা নিবন্ধে আমি আটকে থাকতে চাই না। ধন্যবাদ। --  কুউ পুলক  ০৭:৫৬, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

অপূর্বা সাগোধারারগাল

@কুউ পুলক:, @কুউ পুলক ভাই, অপূর্বা সাগোধারারগাল নিবন্ধটিকে Apoorva Sagodharargal (1989 film) নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ প্রদান সহ নিবন্ধটির তথ্যছকে চিত্র আপলোড করে দিন। সজীব এস (আলাপ) ১১:০৯, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@সজীব এস করাই তো আছে দেখছি --  কুউ পুলক  ১১:১২, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @কুউ পুলক ভাই, চিত্রটি আপলোড করে দিন, আন্তঃভাষা সংযোগ Al Riaz Uddin Ripon ভাই করে দিয়েছেন। সজীব এস (আলাপ) ১১:১২, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@সজীব এস এই নিন চিত্র --  কুউ পুলক  ১১:১৪, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

শ্রীলঙ্কা সেনাবাহিনী চিকিৎসা শাখা

@কুউ পুলক:, @পুলক ভাই, শ্রীলঙ্কা সেনাবাহিনী চিকিৎসা শাখা নিবন্ধটিতে তথ্যছকে এখান থেকে চিত্র নিয়ে আপলোড করে দিন (লোগো)। সজীব এস (আলাপ) ০৮:৪৩, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক:, @পুলক ভাই, কাজটি ব্যবহারকারী:MS Sakib ভাই করে দিয়েছে। সজীব এস (আলাপ) ০৮:৪৭, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@সজীব এস: আপনাকে অনেকবার বলার পরেও আপনি একই সাথে একাধিক ব্যবহারকারীকে বার্তা দিয়ে থাকেন। অনুগ্রহ করে শুধু সক্রিয় একজনকে বার্তা দিবেন। -- ≈ MS Sakib  «আলাপ» ০৮:৪৯, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

এল নাসিওনাল (বলিভিয়া) নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

এল নাসিওনাল (বলিভিয়া) নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/এল নাসিওনাল (বলিভিয়া) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। —শাকিল (আলাপ · অবদান) ১৮:৪৫, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

Md Jaber Ahmad BD-এর প্রশ্ন (০৬:৩৭, ১৪ আগস্ট ২০২১)

প্রিয় আপনাকে আমার আন্তরিক শুভেচ্ছা !! আমি উইকিপিডিয়ার সম্পর্কে কিভাবে বিস্তারিত এটুজেড জানতে পারি ?? --Md Jaber Ahmad BD (আলাপ) ০৬:৩৭, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Md Jaber Ahmad BD উইকিপিডিয়া হলো একটা বিশ্বকোষ বা encyclopedia। যেখানে বিশ্বের এমন কোন বিষয় নাই যে তার সম্পর্কে লেখা নেই। এছাড়াও দেখতে পারেন আপনার ব্যবহারকারী পাতা এখানে। এখানে পাবেন উইকিপিডিয়া কি নয়, উইকিপিডিয়ায় কিভাবে সম্পাদনা করতে হয় ইত্যাদি। --  কুউ পুলক  ০৭:৪৭, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

হুমায়ুন আজাদ

@কুউ পুলক:, @পুলক ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির সম্পাদনা পরীক্ষিত করে দিন। সজীব এস (আলাপ) ১৩:৪৬, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

এক লাইনের নিবন্ধ

শুভেচ্ছা নিন। আপনার কী মনে হয়, এই রকম এক লাইনের নিবন্ধগুলো উল্লেখযোগ্য?–ধর্মমন্ত্রী (আলাপ) ১৪:০১, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni প্রশ্ন করার জন্য ধন্যবাদ। দেখুন, আমরা অনুবাদক, অনুবাদ করাই আমাদের কাজ। আমরা নিজে থেকে মৌলিক নিবন্ধ লিখি না। মৌলিক নিবন্ধ তৈরি হয় ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় আমরা সেগুলো অনুবাদ করি মাত্র। সেখানে প্রচুর ব্যবহারকারী, প্রচুর পর্যালোচক, প্রচুর সম্পাদনাকারী, এভাবে বলতে গেলে প্রচুর নিবন্ধ অপসারণ ট্যাগ দেয়ার ব্যবহারকারীও আছেন। সেখানে যে নিবন্ধটা বহাল তবিয়তে বিদ্যামান, সেখানে আমাদের বাংলা উইকিতে আমি তো নিবন্ধগুলো অপসারণের কোন যুক্তি দেখি না। আমরা যে বলি ইংরেজি উইকিতে বর্তমান নিবন্ধ সংখ্যা 6,356,869 এর মধ্যে কিন্তু El Chaqueño নিবন্ধটাও রয়েছে। তবে আমাদেরটা থাকাতে সমস্যা কোথায়? (আমার বুঝে আসে না)। ধনীরা (পড়ুন ইংরেজি উইকি) যেখানে খুচরা পয়সা (নিবন্ধ) রেখে দেয় আমরা গরীবরা (বাংলা উইকি) ফেলে দেওয়ার চিন্তা করি। আর নিবন্ধ একদিনের জন্য বা একক কোন সম্পাদকের সম্পাদনায় তৈরিও মানসম্মত অবস্থায় যায়ও না। ভবিষ্যতে হয়ত কোন না কোন ব্যবহারকারী আমার বা আপনার ক্ষুদ্র নিবন্ধটিকেই একদিন নির্বাচিত নিবন্ধ আকারে নিয়ে যেতে পারে।
জিজ্ঞেস করেছেন বলে এতগুলো কথা বললাম। কিন্তু অপসারণ প্রস্তাবনা দিলে এসবের কিছুই বলব না। কোন মন্তব্যই করবো না। দিতে পারেন। সেখানেও কোন মন্তব্য করবো না। আপনার উইকিযাত্রা শুভ হোক। --  কুউ পুলক  ১৪:২৬, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)
না, ঠিক আছে। তবে আপনার কাছে একটা প্রশ্ন আছে। প্রশ্নটি হল, এক, দুই, তিন লাইনের এত নিবন্ধ লিখে আসলে লাভটা কী? ধরেন, “প্রথম আলো বাংলাদেশ থেকে প্রকাশিত একটি দৈনিক সংবাদপত্র।” এটা সবাই জানে। এই লাইনটা দিয়ে কী একটা নিবন্ধ হয়ে যাবে? আমার মতে, একটা নিবন্ধ পড়ে যদি মোটামুটি নিবন্ধটি সম্পর্কে ধারণা লাভ করা না যায়, তার সার্থকতা নেই। ইংরেজি উইকিতে কিন্তু অনেক ভালো ভালো নিবন্ধ আছে। আপনি যেহেতু সবকিছু নিয়ে লিখেন, সেহেতু এইদিকে মনযোগ দিতে পারেন। অর্থাৎ আমি বলতে চাইছি আমাদের সংখ্যা না বাড়িয়ে মান বাড়ানো উচিত। আশা করি, বিষয়টা অন্যভাবে নিবেন না। ধন্যবাদ।–ধর্মমন্ত্রী (আলাপ) ১৬:৫০, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni আপনি ঠিকই বলেছেন, মানের দিকে গুরুত্ব দেয়া দরকার। একটা গল্প বলি, শোনেন। দাদা বুকডন দিচ্ছে আর গুনছে ৫, ১০, ১৫.. ... পাশে দাড়িয়ে থাকা নাতি বলছে দাদা তুমি এভাবে গুনছ কেন? দাদার উত্তর, নাতি এভাবে না গুনলে ৫০টা বুকডন শেষ করব কিভাবে? এবার এখানে দেখুন উত্তর পেয়ে যাবেন আশা করছি। মানুষের মন সবসময় একরকম থাকে না। কখনই উইকিতে এসে মনে হয়, কিছু বিষয়শ্রেণী বানাই। আবার মনে হয়, না, অন্যদের নিবন্ধের ভুলত্রুটি ঠিক করি। আবার কখনো মনে হয় ছোট ছোট নিবন্ধ দিয়ে সংখ্যা বাড়াই। আবার মনে হয় অন্যকিছু করি। যখন যা ভালো লাগে তাই করতে থাকি। এদের মধ্যে কোন কাজের সার্থকতা কি, তা নিয়ে ভাবি নাই। হয়ত ভাবার দরকার ছিল। গোছানো মানুষেরা কখনই অগোছানো মানুষ দেখতে পারে না। জীবনে হরেক রকমের মানুষ পাবেন। হানিফ সংকেতের কবিতার ভাষায় কেউ পায় আনন্দ টাকা পয়সা গুনে, কেউ পায় আনন্দ বোমাবাজি খুনে। উইকিতেও আমরা হরেক রকম মানুষ দেখতে পাই। খেয়াল করলে আপনি দেখতে পাবেন। আপনার উইকি সম্পাদনা আনন্দময় হোক। --  কুউ পুলক  ১৭:২০, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

একটি বিষয়শ্রেণী

@কুউ পুলক:, @পুলক ভাই, বিষয়শ্রেণী:এম. এস. বিশ্বনাথন সুরারোপিত তামিল চলচ্চিত্র এটার কোনো আন্তঃভাষা সংযোগ দেওয়া নেই, এটার ইংরেজি সংস্করণ কি Category:Films scored by M. S. Viswanathan এটা হবে? তাহলে কি বাংলা বিষয়শ্রেণীটিতে তামিল শব্দটি কেটে দেওয়া উচিত? সজীব জ (আলাপ) ১০:৪১, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@সজীব জ এটা হবে না। --  কুউ পুলক  ১০:৪৮, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, ঠিক করে দিন তাহলে; আমি এই ব্যাপারে অন্য কারো কাছে সাহায্য চাইছিনা। আপনি নতুন একটি বিষয়শ্রেণী তৈরি করে আগেরটা পুনঃনির্দেশ করে দিন। সজীব জ (আলাপ) ১০:৪৯, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@সজীব জ এটা এভাবেই থাকুক। আমি scored শব্দটার বাংলা করতে পারছি না। Wakim ভাইয়ের সাহায্য চাওয়া যেতে পারে। তিনি চলচ্চিত্র বিষয়ক নিবন্ধগুলোর একজন বিশেষজ্ঞ বলা যেতে পারে। --  কুউ পুলক  ১০:৫৩, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

ইদায়া মালার

@কুউ পুলক:, @পুলক ভাই, ইদায়া মালার নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। সজীব জ (আলাপ) ১০:৫৮, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@সজীব জ ১৫ মিনিট পরে দিলে চলবে কিনা। বলুন। --  কুউ পুলক  ১১:০০, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আচ্ছা আমি অন্য কাউকে বলছি; সমস্যা নেই। সজীব জ (আলাপ) ১১:০১, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@সজীব জ ঠিক আছে। জনাব। --  কুউ পুলক  ১১:০৩, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় কুউ পুলক,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

Md sakhaoat hossain manna-এর প্রশ্ন (১৭:৪৫, ২৪ আগস্ট ২০২১)

welcome --Md sakhaoat hossain manna (আলাপ) ১৭:৪৫, ২৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Md sakhaoat hossain manna ধন্যবাদ। কোন প্রশ্ন থাকলে নির্দিধায় করতে পারেন। --  কুউ পুলক  ১৮:৪৪, ২৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

বইয়ের নাম

@কুউ পুলক:, @পুলক ভাই, এখানে একটি খুনের স্বপ্ন উপন্যাসটির প্রথম তিন পৃষ্ঠার screenshot দেওয়া আছে যেখানে ইংরেজি নাম Ekti Khuner Svapna লিখা (তৃতীয় screenshotটির নিচে ভালো করে দেখুন), বইয়ের নাম অনুযায়ী কি নিবন্ধের নাম হওয়া উচিৎ নয়?, Ekti Khuner Shwapno নিবন্ধটিতে দ্রুত অপসারণ প্রস্তাবনা Db-g13 যুক্ত করে ব্যবহারকারী:সৈকত কে./খেলাঘর-এর লিখাগুলো অনুলিপি করে (এখানে আমি বানান সংশোধন করেছি) নতুন করে Ekti Khuner Svapna নামে নিবন্ধ তৈরি করে ওখানে লেখাগুলো বসিয়ে দিন।

আপনি না পারলে আমি অন্য কাউকে বলবো; সমস্যা নেই তবে কাজটিতে শুধু অনুলিপি আর প্রতিলিপির কাজ। সৈকত কে. (আলাপ) ০৯:১৮, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@সৈকত কে. সুধী, হাতজোড় করে বলছি একটি খুনের স্বপ্ন নিয়ে কোন কাজ করার ইচ্ছে আমার নেই। --  কুউ পুলক  ০৯:২০, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক:, @পুলক ভাই, আচ্ছা ঠিক আছে, সমস্যা নেই; আমি অন্য ব্যবহারকারীকে বলছি। সৈকত কে. (আলাপ) ০৯:২১, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় কুউ পুলক,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী

@কুউ পুলক ভাই, নরম্যান উইলিয়াম হুইটেকার নিবন্ধে আপনার সৃষ্ঠ বিষয়শ্রেণীগুলিতে "ব্রিটিশ কলম্বিয়া"র বানান ব্রিটিশ কলাম্বিয়া হবে। বানান সংশোধন প্রয়োজন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৫৯, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL আগে কে যেন কলম্বিয়া দিয়ে লিখেছিল। আমি সেটাই ফলো করছিলাম। আচ্ছা ঠিক আছে করে নিচ্ছি। ধন্যবাদ। --  কুউ পুলক  ০৯:০২, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট:ASX নিয়ে Md Hujayfa hasan-এর প্রশ্ন (১৫:২০, ৩০ আগস্ট ২০২১)

আমি --Md Hujayfa hasan (আলাপ) ১৫:২০, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Md Hujayfa hasan আপনাকে ধন্যবাদ। আপনার সম্পর্কে জেনে খুশি হলাম। উইকিপিডিয়া সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাকে করতে পারেন। --  কুউ পুলক  ১৫:২৫, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)

গোয়ালন্দ উপজেলা নিয়ে আবু বকর মুহাম্মাদ-এর প্রশ্ন (২০:০৪, ৩১ আগস্ট ২০২১)

ধর্মীয় ব্যক্তিত্ত্বকে কি বিশিষ্ট ব্যক্তিদের তালিকায় যোগ করা যাবে? --আবু বকর মুহাম্মাদ (আলাপ) ২০:০৪, ৩১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@আবু বকর মুহাম্মাদ উপজেলা নিবন্ধে যোগ করতে পারেন। ঐ নিবন্ধে যাদের যোগ করতে চাচ্ছেন তাদের সবারই যে উইকিপিডিয়ায় নিবন্ধ থাকতে হবে বিষয়টা এমন না। উইকিতে নিবন্ধ নেই তাদেরও আপনি যোগ করতে পারেন। কিন্তু নিবন্ধ তৈরির ক্ষেত্রে উল্লেখযোগ্যতায় উত্তীর্ণদের নিবন্ধ তৈরি করবেন। আশা করছি বোঝাতে পেরেছি। তারপরও যদি আপনার কোন প্রশ্ন থাকলে করতে পারেন। ধন্যবাদ। --  কুউ পুলক  ২০:৪৫, ৩১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আবু বকর মুহাম্মাদ: এ বিষয়ে আমি কুউ পুলক ভাইয়ের সাথে একমত নই। উইকিপিডিয়ার আলোচনাসভায় অনেক আগে এই বিষয়ে একটি সিদ্ধান্ত হয়েছিল, আমার যতদূর মনে পড়ে। নিবন্ধ নেই, এমন ব্যক্তির নাম আপনি তালিকায় যুক্ত করতে পারবেন না। কোনো ব্যক্তির নামে যদি নিবন্ধ GNG তে উত্তীর্ণ হয়, তাহলে ধরে নেওয়াই যায়, ব্যক্তির নাম তালিকায় থাকার জন্য গুরুত্বপূর্ণ। আপনাকে ধন্যবাদ। — Meghmollar2017আলাপ০৫:২৭, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ও @আবু বকর মুহাম্মাদ সিদ্ধান্ত হয়ে থাকলে তো কথাই নেই। তাহলে যাবে না। --  কুউ পুলক  ০৫:৩৯, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

অনেক ধন্যবাদ আপনাকে আবু বকর মুহাম্মাদ (আলাপ) ২০:৪১, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

গোয়ালন্দ উপজেলা নিয়ে আবু বকর মুহাম্মাদ-এর প্রশ্ন (০০:৫০, ২ সেপ্টেম্বর ২০২১)

বাঙলাপিডিয়াতে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার আয়তন ১৪৯.৩ উল্লেখ আছে । আর উইকিতে ১২২! বিষয়টি সংশোধনের জন্য অবগত করে আমি উইকিতে অবদান রাখতে চাই --আবু বকর মুহাম্মাদ (আলাপ) ০০:৫০, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@আবু বকর মুহাম্মাদ বাংলাপিডিয়াতে ১৪৯.৩ দেওয়া থাকলেও জাতীয় তথ্য বাতায়নে ১২২ বর্গকিলোমিটার দেওয়া। উইকিতে সম্পাদক জাতীয় তথ্য বাতায়নের তথ্যটিই ব্যবহার করেছেন। যাচাই করুন এখানেAishik Rehman (আলাপ) ০১:০১, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আবু বকর মুহাম্মাদ আয়তনের মত জনসংখ্যা বা এমন অনেক তথ্য অনেক সময় ভিন্ন হতে পারে। যেমন ইসলামে পয়গম্বর সংখ্যা কত? আমরা বলি ১ লক্ষ ২৪ হাজার মতান্তরে ২ লক্ষ ২৪ হাজার। আবার কোন গ্রামের জনসংখ্যা ২০১০ এ ছিল ৫০০০, ২০২০ হয়েছে ৭০০০ জন। এখানে দুটাই ঠিক। আপনি সন উল্লেখ করে যে কোনটাই ব্যবহার করতে পারেন। আবার দুটাও ব্যবহার করতে পারেন। উপরে উল্লেখিত গোয়ালন্দের আয়তনের তথ্য দুটো, দুটো ভিন্ন সময়ের হতে পারে। আপনি যে কোনটা ব্যবহার করতে পারেন। উৎসের নাম উল্লেখ করে দুটোও ব্যবহার করতে পারেন। (দুটো তথ্যসূত্র অবশ্যই দিবেন)। আশা করছি বোঝাতে পেরেছি। আরো প্রশ্ন থাকলে করতে পারেন। ধন্যবাদ। --  কুউ পুলক  ০৫:৩৪, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

মানুষ কেন নিজেই হারিয়ে যায়? নিয়ে মাসরাফি মাওলা-এর প্রশ্ন (১২:৪৯, ২ সেপ্টেম্বর ২০২১)

মানুষ কখন নিজেই হারিয়ে যায় -মাসরাফি মাওলা


কিছু কিছু ব্যক্তিত্ব হারিয়ে গেলেই চীরকাল বেচেঁ থাকে, কিন্তু আপনার সাথে থাকলে কোন না কোন কারনে আপনিই তাকে নিজের ইচ্ছায় মন থেকে মেরে ফেলবেন। কিছু কিছু মানুষ সারাজীবন সহ্য করা কোন মানুষের পক্ষে সম্ভব না।আবার তাদের ভুলে যাওয়াও সম্ভব না।যখন ওই মানুষটা এটা নিজে বুঝতে পারে তখন তারা নিজের ইচ্ছায় আপনার জীবন থেকে হারিয়ে যায় চীরকাল আপনার মনে বেচেঁ থাকার জন্য।

যখন বুঝে যাবেন, আপনার কারনে আপনার পাশের মানুষটা ভবিষ্যতে তীব্র কষ্টের মধ্যে থাকবে তখন নিজেই নিজেকে গুটিয়ে নিবেন।যখন কেউ বুঝে যায় তার কারনে তারই ভালোবাসার মানুষের ভবিষ্যত নষ্ট হবে তখন সে নিজেই সেই মানুষটার থেকে নিজেকে দূরে সরিয়ে নেয়.....।এটাই ভালোবাসার চরম বাস্তবতা যদি সে প্রকৃত ভালোবেসে থাকে।অনেক সময় এমনও দেখা যায় কেউ কেউ সবার কথা বলছি না,নিজের জীবনকে উন্নতকরণ করার জন্য নিজের ভালোবাসাকে বিসর্জন দিতে সর্বদা প্রস্তুত থাকে।এদের সংখ্যা এ সমাজে বেশি।এটা হলো কারো কারো মতে স্বার্থপরতা কিন্তু আমার মতে এটা বিশ্বাসঘাতকতা।ভালোবাসার সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস।এ বিশ্বাস যদি কোন অজুত দেখিয়ে ভেঙ্গে ফেলা হয় তখন এটাকে বিশ্বাসঘাতকতা বলে।যে ভালোবাসে সে কখনোই নিজের কথা চিন্তা করে না, সে শুধু চিন্তা করে "যাকে ভালোবাসি সে সাথে থাকলেই জীবন ধন্য,জীবনের সকল চাওয়া পূর্ন।সবসময় চিন্তা করে তাকে নিজের কাছে রাখার জন্য যা করা প্রয়োজন তাই করতে হবে"।একটা ছেলে যখন ভালোবাসে তখন তার মাথায় ভালোবাসার মানুষটা ছাড়া আর কারো চিন্তা আসে না কিন্তু একটা মেয়ে যখন ভালোবাসে তার ভালোবাসার মানুষের সাথে সাথে অর্থ, পরিবার,স্বচ্ছলতা-বাচ্চা,তাদের ভবিষ্যৎ এগুলো চিন্তা করে তারা ভালোবাসে।এমন প্রেমিকার সংখ্যাই এ সংসারে বেশি।তাই বেশির ভাগ ছেলের কাছেই তার প্রান্তন বিশ্বাসঘাতক-বেঈমান।মেয়েরাও যদি ছেলেদের মতো একক ভালোবাসতে পরতো তাহলে এ পৃথিবীতে কখনো বিচ্ছেদ নামের শব্দটার পুনরাবৃত্তি হতো না।কোন সম্পর্কে যদি দুই পক্ষ ভালো থাকে,সুখে থাকে তবে ওই সম্পর্কেই তৃতীয়কোন পক্ষ কষ্টে থাকবে এটা পৃথিবীর নির্মম পরিহাস।এটা চিরন্তন সত্য।চাইনা কখনো কোন ছেলে-মানুষের ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না নিজের চোখে দেখতে,চাইনা কোন ছেলের মুখে তার প্রান্তনের নামে হাজার হাজার অভিযোগ শুনতে।মনে রাখবেন যে সম্পর্ক "প্রান্তন"নামে আক্ষা পেয়েছে,সে সম্পর্ক আগেও কখনো কোন সম্পর্ক ছিলো না। ভালোবাসি একটাই শব্দ। ভালোবাসতাম,ভালোবেসেছিলাম এধরনের কোন শব্দ যদি আপনার মুখে উচ্চারণ হয় তবে আপনি কখনোই থাকে ভালোবাসোনি।মেয়ে-মানুষ সবসময় মানিয়ে নিতে পারে কিন্তু একটা ছেলে মানিয়ে নিতে পারে না।ছেলেদের আবেগটা অন্যরকম, যেটা পৃথিবীর কোন মেয়ের পক্ষে বোঝা সম্ভব না।যদি বোঝা সম্ভব হতো তবে কখনোই কোন মেয়ে কোন কারনেই কোন ছেলেকে ছেড়ে চলে যেতে পারতো না।কিন্তু যারা ছেলেদের আবেগ-অনুভূতি বুঝেছে তারা কখনোই তার ভালোবাসার মানুষকে চোখের আরাল করেনি।এমনও হয় অনেক ছেলে অনেক মেয়ের সাথে ভালো সময় কাটিয়ে নিজেকে গুটিয়ে নিয়েছে।কিন্তু এর সংখ্যা হিসাব করলে অনেক কম(১০০/৬-৭)জন।মেয়েদের একটা অলৌকিক ক্ষমতা আছে যদি কোন ছেলে তাকে ভালোবাসে সেই মেয়ে তা বলার আগেই বুঝতে পারে।কিন্তুএকটা ছেলে এটা কখনোই বুঝতে পারে। যদি কোন মেয়ে একটা ছেলে কানের কাছে গিয়েও বলে আমার খুব কষ্ট হচ্ছে তবে ছেলেটা ভাবে হয়তো মেয়েটার পেটে ব্যাথা কিংবা মাথায় ব্যাথা করছে কিন্তু কখনোই একটা ছেলের মাথায় আসে না মেয়েটা হয়তো আমাকে ভালোবাসে।কিন্তু মেয়েরা ছেলেদের মুখ দেখেই বলতে পারে যে কোন ছেলেটা তাকে পছন্দ করে ভালোবাসে।কিন্তু ওই মেয়ে-মানুষই সম্পর্কে থাক অবস্থায় বুঝতে পারে না ছেলে-মানুষের জীবনে বিভিন্ন সমস্যাগুলো।একটা কথা না বললেই নয়, একটা ছেলের চেয়ে একটা মেয়ে সম্পর্কের গুরুত্ব বেশি দিতে জানে,সম্পর্ক টিকিয়ে রাখতে জানে,লড়াই করতে জানে পৃথিবীর সাথে তার ভালোবাসার মানুষের জন্য।তবে অনেক মেয়ে-মানুষই ভয় পায় লড়াই করতে তার ভালোবাসার মানুষের জন্য,ভয় পায় ভালোবাসার জন্য ত্যাগ স্বীকার করতে।যেটা একটা ছেলে কখনোই করে না।

ভালো থাকুক পৃথিবীর সকল ভালোবাসার মানুষগুলো, ভালো থাকুক সকল ঘাতকেরা।


মানুষ কখন নিজেই হারিয়ে যায় -মাসরাফি মাওলা


কিছু কিছু ব্যক্তিত্ব হারিয়ে গেলেই চীরকাল বেচেঁ থাকে, কিন্তু আপনার সাথে থাকলে কোন না কোন কারনে আপনিই তাকে নিজের ইচ্ছায় মন থেকে মেরে ফেলবেন। কিছু কিছু মানুষ সারাজীবন সহ্য করা কোন মানুষের পক্ষে সম্ভব না।আবার তাদের ভুলে যাওয়াও সম্ভব না।যখন ওই মানুষটা এটা নিজে বুঝতে পারে তখন তারা নিজের ইচ্ছায় আপনার জীবন থেকে হারিয়ে যায় চীরকাল আপনার মনে বেচেঁ থাকার জন্য।

যখন বুঝে যাবেন, আপনার কারনে আপনার পাশের মানুষটা ভবিষ্যতে তীব্র কষ্টের মধ্যে থাকবে তখন নিজেই নিজেকে গুটিয়ে নিবেন।যখন কেউ বুঝে যায় তার কারনে তারই ভালোবাসার মানুষের ভবিষ্যত নষ্ট হবে তখন সে নিজেই সেই মানুষটার থেকে নিজেকে দূরে সরিয়ে নেয়.....।এটাই ভালোবাসার চরম বাস্তবতা যদি সে প্রকৃত ভালোবেসে থাকে।অনেক সময় এমনও দেখা যায় কেউ কেউ সবার কথা বলছি না,নিজের জীবনকে উন্নতকরণ করার জন্য নিজের ভালোবাসাকে বিসর্জন দিতে সর্বদা প্রস্তুত থাকে।এদের সংখ্যা এ সমাজে বেশি।এটা হলো কারো কারো মতে স্বার্থপরতা কিন্তু আমার মতে এটা বিশ্বাসঘাতকতা।ভালোবাসার সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস।এ বিশ্বাস যদি কোন অজুত দেখিয়ে ভেঙ্গে ফেলা হয় তখন এটাকে বিশ্বাসঘাতকতা বলে।যে ভালোবাসে সে কখনোই নিজের কথা চিন্তা করে না, সে শুধু চিন্তা করে "যাকে ভালোবাসি সে সাথে থাকলেই জীবন ধন্য,জীবনের সকল চাওয়া পূর্ন।সবসময় চিন্তা করে তাকে নিজের কাছে রাখার জন্য যা করা প্রয়োজন তাই করতে হবে"।একটা ছেলে যখন ভালোবাসে তখন তার মাথায় ভালোবাসার মানুষটা ছাড়া আর কারো চিন্তা আসে না কিন্তু একটা মেয়ে যখন ভালোবাসে তার ভালোবাসার মানুষের সাথে সাথে অর্থ, পরিবার,স্বচ্ছলতা-বাচ্চা,তাদের ভবিষ্যৎ এগুলো চিন্তা করে তারা ভালোবাসে।এমন প্রেমিকার সংখ্যাই এ সংসারে বেশি।তাই বেশির ভাগ ছেলের কাছেই তার প্রান্তন বিশ্বাসঘাতক-বেঈমান।মেয়েরাও যদি ছেলেদের মতো একক ভালোবাসতে পরতো তাহলে এ পৃথিবীতে কখনো বিচ্ছেদ নামের শব্দটার পুনরাবৃত্তি হতো না।কোন সম্পর্কে যদি দুই পক্ষ ভালো থাকে,সুখে থাকে তবে ওই সম্পর্কেই তৃতীয়কোন পক্ষ কষ্টে থাকবে এটা পৃথিবীর নির্মম পরিহাস।এটা চিরন্তন সত্য।চাইনা কখনো কোন ছেলে-মানুষের ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না নিজের চোখে দেখতে,চাইনা কোন ছেলের মুখে তার প্রান্তনের নামে হাজার হাজার অভিযোগ শুনতে।মনে রাখবেন যে সম্পর্ক "প্রান্তন"নামে আক্ষা পেয়েছে,সে সম্পর্ক আগেও কখনো কোন সম্পর্ক ছিলো না। ভালোবাসি একটাই শব্দ। ভালোবাসতাম,ভালোবেসেছিলাম এধরনের কোন শব্দ যদি আপনার মুখে উচ্চারণ হয় তবে আপনি কখনোই থাকে ভালোবাসোনি।মেয়ে-মানুষ সবসময় মানিয়ে নিতে পারে কিন্তু একটা ছেলে মানিয়ে নিতে পারে না।ছেলেদের আবেগটা অন্যরকম, যেটা পৃথিবীর কোন মেয়ের পক্ষে বোঝা সম্ভব না।যদি বোঝা সম্ভব হতো তবে কখনোই কোন মেয়ে কোন কারনেই কোন ছেলেকে ছেড়ে চলে যেতে পারতো না।কিন্তু যারা ছেলেদের আবেগ-অনুভূতি বুঝেছে তারা কখনোই তার ভালোবাসার মানুষকে চোখের আরাল করেনি।এমনও হয় অনেক ছেলে অনেক মেয়ের সাথে ভালো সময় কাটিয়ে নিজেকে গুটিয়ে নিয়েছে।কিন্তু এর সংখ্যা হিসাব করলে অনেক কম(১০০/৬-৭)জন।মেয়েদের একটা অলৌকিক ক্ষমতা আছে যদি কোন ছেলে তাকে ভালোবাসে সেই মেয়ে তা বলার আগেই বুঝতে পারে।কিন্তুএকটা ছেলে এটা কখনোই বুঝতে পারে। যদি কোন মেয়ে একটা ছেলে কানের কাছে গিয়েও বলে আমার খুব কষ্ট হচ্ছে তবে ছেলেটা ভাবে হয়তো মেয়েটার পেটে ব্যাথা কিংবা মাথায় ব্যাথা করছে কিন্তু কখনোই একটা ছেলের মাথায় আসে না মেয়েটা হয়তো আমাকে ভালোবাসে।কিন্তু মেয়েরা ছেলেদের মুখ দেখেই বলতে পারে যে কোন ছেলেটা তাকে পছন্দ করে ভালোবাসে।কিন্তু ওই মেয়ে-মানুষই সম্পর্কে থাক অবস্থায় বুঝতে পারে না ছেলে-মানুষের জীবনে বিভিন্ন সমস্যাগুলো।একটা কথা না বললেই নয়, একটা ছেলের চেয়ে একটা মেয়ে সম্পর্কের গুরুত্ব বেশি দিতে জানে,সম্পর্ক টিকিয়ে রাখতে জানে,লড়াই করতে জানে পৃথিবীর সাথে তার ভালোবাসার মানুষের জন্য।তবে অনেক মেয়ে-মানুষই ভয় পায় লড়াই করতে তার ভালোবাসার মানুষের জন্য,ভয় পায় ভালোবাসার জন্য ত্যাগ স্বীকার করতে।যেটা একটা ছেলে কখনোই করে না।

ভালো থাকুক পৃথিবীর সকল ভালোবাসার মানুষগুলো, ভালো থাকুক সকল ঘাতকেরা।


মাসরাফি মাওলা শিক্ষার্থী অমৃত লাল দে কলেজ মোবাইল:০১৭৪৫৩৯১৫০৬

মাসরাফি মাওলা (আলাপ) ১৩:০৩, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@মাসরাফি মাওলা আপনার প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। আগে জানুন উইকিপিডিয়া কি ও কেন? আপনার আলাপ পাতায় দেখুন অনেকগুলো লিংক আছে। যেমন উইকিপিডিয়ায় কিভাবে সম্পাদনা করবেন, ইত্যাদি। তারপর লেখা শুরু করুন। এইখানে বলে রাখি উইকিপিডিয়া কিন্তু ফেসবুকের মত কিছু না। সেটা পড়লেই বুঝতে পারবেন। আপনার যদি ভবিষ্যত প্রজন্মের জন্য, বাংলা ভাষাভাষীদের জন্য কিছু করবার ইচ্ছা থেকে থাকে তবে আসুন। উইকিপিডিয়ায় অবদান রাখুন। ধন্যবাদ।

চিত্র যোগ পদক

চিত্র যোগ পদক
সুপ্রিয় কুউ পুলক,
উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১-এ অংশ নিয়ে, উইকিপিডিয়াকে আরও রঙ্গিন এবং প্রাণবন্ত করে তোলার প্রচেষ্টায় অবদান রাখার স্বীকৃতিস্বরূপ আপনাকে এই পদক প্রদান করা হল। আশা করি পৃথিবীর প্রতিটি মানুষের কাছে উন্মুক্ত জ্ঞান ছড়িয়ে দেবার আন্দোলনে আপনার পথচলা অব্যাহত থাকবে। বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ২৩:৩৯, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ পদক

পদক

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ পদক

প্রিয় কুউ পুলক,
বাংলা উইকিপিডিয়ায় আয়োজিত, ‘উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১’ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রতিযোগিতায় আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়। প্রতিযোগিতায় নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রা ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার পথচলায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন।
প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে ― হীরক রাজা, শাকিল হোসেননেট্টিমি সুজাতা ২৩:২৮, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

ভদ্রতা পদক
আপনার ৯৫০০০+ সম্পাদনার জন্য আপনাকে আমার পক্ষ থেকে অভিনন্দন। Josh Katz 12 (আলাপ) ১৬:২৭, ২২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

অপসারণ

@কুউ পুলক সব সব সব অপসারণ করে দিন আমার কোন আপত্তি নাই --মামুন ইকবাল (আলাপ)

@মামুন ইকবাল আপনি অভিমান করবেন না। বরং আপনি শিখে নিন কিভাবে একটি মানসম্মত নিবন্ধ লিখতে হয়। আমার কোন সাহায্য লাগলে বা কোন প্রশ্ন থাকলে করতে পারেন। আর কোন নিবন্ধ সম্পর্কে বলেছেন, সেটাও স্পষ্ট না। দয়া করে স্পষ্ট করুন। আপনার নিবন্ধ যাতে অপসারিত না হয় তার সর্বাত্মক চেষ্টা আমি করব। ধন্যবাদ। --- ‍‍‍‍ কুউ পুলক  ১৩:৫৫, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
আল্লাহ আপনাকে মঙ্গল করুন -- মামুন ইকবাল (আলাপ) ১৪:২১, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল এটাও অভিমানের মঙ্গল কামনা। দেখুন তো Aristolochia indica নিবন্ধটি কি ঈশের মূল কিনা। যদি হয় তবে আপনার লেখা ও ঐ ইংরেজি নিবন্ধ থেকে তথ্য নিয়ে সুন্দর করে লিখুন। আর আমার অপসারণ প্রস্তাবনা সরিয়ে দিন দয়া করে। তাহলেই হয়ে গেল। --  কুউ পুলক  ১৪:৩৪, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
সালাম নিবেন ভাই আপনি সত্যিই একটা ভালো মানুষ উইকিপিডিয়াতে আপনার মতো ভালো মানুষ এই প্রথম দেখলাম যাই হোক আমার কোন প্রয়োজনে আপনাকে আমি স্মরণ করবো -- মামুন ইকবাল (আলাপ) ১৪:৫৩, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল আগে এই নিবন্ধটা ঠিক করুন। --  কুউ পুলক  ১৪:৫৫, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
সালাম নিবেন -- মামুন ইকবাল (আলাপ) ১৫:৩৭, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
আমি কোনো আলোচনা করতে পারছিনা শুধুুুু এই লেখাটি বারবার দেখাচ্ছে
দুঃখিত! সেশন ডাটা হারিয়ে যাওয়ার কারণে আপনার সম্পাদনাটি সংরক্ষণ করা সম্ভব হয়নি। দয়া করে লেখাটি আবার জমা দেয়ার চেষ্টা করুন। যদি এতেও কাজ না হয়, তবে অ্যাকাউন্ট থেকে বেরিয়ে গিয়ে আবার অ্যাকাউন্টে প্রবেশ করে চেষ্টা করুন। -- মামুন ইকবাল (আলাপ) ০৫:৫৭, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল আমি তো কিছু বুঝতে পারছি না। দয়া করে কোন প্রশাসকের সাথে যোগাযোগ করুন। --  কুউ পুলক  ০৬:১৫, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
চেষ্টা করছি ভাইয়া
কিবোর্ড খুব সমস্যা করছে কোন প্রকার লিখতেই পারিনা স্বাচ্ছন্দ সহকারে আমি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করি ভিভো y17 Gobard কীবোর্ড ব্যবহার করি সবদিক থেকে সমস্যা কিভাবে পারবো। -- মামুন ইকবাল (আলাপ) ০৬:২৯, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল তাহলে তো সমস্যা আপনার প্রান্তেই। আর কোন প্রশাসককে দিনের বেলায় পাওয়া দুস্কর। তারপরও সম্প্রতিক পরিবর্তনে মাঝে মাঝে ঢু মেরে দেখবেন আছে কিনা। এখানে যে লিখেছেন সেটা কপি করে আফতাব ভাইকে সমস্যাটার কথা জানান (উনিই সর্বাধিক সক্রিয় প্রশাসক)। উনি সাধারণত রাত ৯টা নাগাদ উইকিতে আসেন। --  কুউ পুলক  ০৬:৩৬, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
উনার আলাপ পাতায় মন্তব্য করেছি -- আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪১, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon আপনাকে অনেক অনেক ধন্যবাদ। --  কুউ পুলক  ০৬:৪৮, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ সংক্রান্ত

সালাম দিবেন আমার বনু ইসরাইল নিবন্ধটি অনেকেই পড়ছিল কিন্তু সেটা কপিরাইট লঙ্ঘন দেখায়ে অপসারণ করা হয়েছে। গুগোল এ সার্চ করে যে নিবন্ধের সারাংশ গ্রহণ করব সেই নিবন্ধের রেফারেন্স কি আমাকে দিতে হবে ? তথ্যসূত্র হিসাবে? ওই বনু ইসরাইল নিবন্ধটি আমি আবারো নিজের মত করে লিখব ইনশাল্লাহ আমার যত ভুল হবে ততই আমি শিখতে পারবো। এতে আমি মন খারাপ করছি না। তবে আমাকে স্পষ্ট করে বলবেন গুগলে সার্চ করে যে নিবন্ধ গ্রহণ করব তার রেফারেন্স আমাকে দিতে হবে কিনা? এবং যেখানে কোরআনের আয়াত আছে কোরআনের আয়াত নিজের মতো করে লেখা যায় না সেখানে আমি কি করবো? দয়াকরে সব আমাকে স্পষ্ট করে জানাবেন। আপনি আমাকে নিবন্ধ লেখায় সার্বিক সহযোগিতা করবেন বলে আশা করি। রিয়াজ সাহেবের মেসেজ আমি পেয়েছি আমি উনার কথা মত কাজ করছি তার পূর্বে আপনার কাছে বার্তাটা দিচ্ছি প্রকাশিত হয় কিনা। নাহলে মেসেজের ঠিকানায় স্ক্রিনশট পাঠিয়ে দেবো । আমি আপনাদের সবাইকে ভিষন ভাবে বিরক্ত করছি 103.166.59.245 (আলাপ) ১২:২৩, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@দেখুন বিরক্ত হবার কিছু নেই। আপনি শিখে যতটা আনন্দ পাবেন, আমিও পাবো শেখাতে পেরে। যাই হোক আপনার প্রশ্নের উত্তরে আসি। আপনি নিশ্চয় জানেন কোন একজনের লেখা দেখে লিখলে সবাই বলে কপি করেছে। আর বহুজনের লেখা থেকে অল্প অল্প করে লিখলে সেটা হয় গবেষণা। কপিরাইট লঙ্ঘন হলো কারো লেখা হুবহু কপি করা। আপনি যে কোন ওয়েবসাইট থেকে যে কোন বিষয় উইকিপিডিয়ায় আনতে পারেন, কোন বাধা নেই কিন্তু মূল লেখক যেন বলতে না পারে লেখা কপি করা হয়েছে। ভয়েস চেঞ্জ করে দিবেন। যেমনঃ একটা ওয়েবে দেখলেন লেখা ১০০ বছর বয়সে করিম সাহবে মৃত্যুবরণ করেন। আপনি উইকিতে লিখলেন করিম সাহেব যখন মারা যান তখন তার বয়স হয়েছিল ১০০ বছর। আর তথ্যসূত্র হবে ঐ ওয়েবসাইট। এভাবে লিখলে কেউ কপিরাইট লঙ্ঘনের অভিযোগ করতে পারবে না। আশা করছি বোঝাতে পেরেছি। --  কুউ পুলক  ১২:৪৩, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাইজান বুঝতেে পেরেছি ভালো থাকুন আপনার কথা মত কাজ করে যাব -- মামুন ইকবাল (আলাপ) ১৬:২২, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধে বিষয়শ্রেণি যোগ

আমি উইকিপিডিয়া একটি জীবনী সংক্রান্ত নিবন্ধ "সুব্রত রায়চৌধুরী" যোগ করেছি। আপনি আজ সম্পাদনা করে লিখেছেন বিষয়শ্রেণীহীন। অনুগ্রহ করে যদি বলে দেন কীভাবে বিষয়শ্রেণি যোগ করবো তবে উপকৃত হই। সুশান্ত ঘোষ (আলাপ) ১৭:৪০, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@সুশান্ত ঘোষ আপনি দেখলাম একটা তৈরি করেছেন। তবে একটা নয় সবগুলো তৈরি করার চেষ্টা করবেন। ইংরেজি নিবন্ধ থেকে বিষয়শ্রেণী বাংলা অনুবাদ নিবেন। আর যার বাংলা অনুবাদ নেই সেগুলোও অনুবাদ করে দিবেন। যেগুলো লাল দেখাবে। --  কুউ পুলক  ১৮:১১, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@সুশান্ত ঘোষ আর যদি নিবন্ধের ইংরেজি নিবন্ধ না থাকে তবে সৃজনশীলভাবে তৈরি করতে হবে। --  কুউ পুলক  ১৮:১২, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ মতামত দিয়ে সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ। ধীরে ধীরে আরও অনেক কিছু শিখে যাবো আশা করছি। সুশান্ত ঘোষ (আলাপ) ১৯:০০, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

চিত্র প্রসঙ্গে

সালাম নিবেন আপনার কাছ থেকে নিবন্ধ লেখার ব্যাপারটা জানলাম। এবার চিত্র প্রসঙ্গে কিভাবে চিত্র আপলোড করলে কপিরাইট ক্লেইম আসবে না। গুগল থেকে যদি কোন চিত্র আপলোড করি তাতে কিভাবে বুঝব এটা কপিরাইট। আর কিভাবে বুঝব কপিরাইট না। নিবন্ধ লেখার প্রয়োজনে যদি চিত্রর প্রয়োজন হয় তবে সেটা কিভাবে সংগ্রহ করব। উইকিপিডিয়া থেকে চিত্র আপলোড করে নিবন্ধে ব্যবহার করা যাবে? এবং কি কি বর্ণনা দিয়ে চিত্র আপলোড করতে হবে যাতে কোনো সমস্যাই হবে না। দয়া করে জানাবেন আপনি উইকিপিডিয়া তে সর্বোচ্চ সংখ্যক নিবন্ধ এবং চিত্র আপলোড করেছেন আপনার অভিজ্ঞতা অনেক বেশি তাই আপনার সুপরামর্শ আমার অবশ্যই কাজে লাগবে। মামুন ইকবাল 103.166.59.245 (আলাপ) ০৫:০৬, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল প্রথমেই বলি গুগল থেকে যত চিত্র পাবেন সব কপিরাইটযুক্ত। এগুলো কোনটাই ব্যবহার করা যাবে না, তবে মৃত ব্যাক্তি (যার মুক্তচিত্র নেই), লোগো, পোস্টার, প্রচ্ছদ ইত্যাদি যে আমরা ব্যবহার করি তা ফেয়ার ইউসের আওতায় রেজুলেশন কমিয়ে (ছবির দৈর্ঘ্য ও প্রস্থের পিক্সেল গুনফল যেন ৯৯৯ পিক্সেলের কম হয়)। এছাড়া নিজের তোলা চিত্র কমন্সে দিয়ে উইকিতে ব্যবহার করতে পারেন। আরো মুক্তচিত্রের উৎস আছে যেমন পাবলিক ডোমেইনে থাকা চিত্র (বেশিরভাগ চিত্র চিত্র), ক্রিয়েটিভ কমন্সে থাকা চিত্র এবং pexel ও shutterstock এর মত ছবি বিক্রি করা ওয়েবসাইটেও আপনি কিছু মুক্ত চিত্র পেয়ে যাবেন কিন্তু সেগুলো কোন কাজের না। এসব ব্যাপার আপনি আস্তে আস্তে বুঝে যাবেন। আরো প্রশ্ন থাকলে নির্দিধায় করতে পারেন। --  কুউ পুলক  ০৮:২৪, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

অ্যাকাউন্ট সমস্যা

সালাম নিবেন আমি আমার অ্যাকাউন্ট থেকে প্রস্থান করেছিলাম গতকাল দুপুর বেলায়। তারপরে অনেক চেষ্টা করে নতুন পাসওয়ার্ড দিয়ে একাউন্টে প্রবেশ করি এখন অনেক সমস্যা দেখা দিচ্ছে (প্রবেশ করুন) (প্রবেশ করেননি) (অ্যাকাউন্ট তৈরি করুন)এই সমস্ত লেখা দেখাচ্ছে। কোন কোন সময় আবার ব্যবহারকারীর নাম দেখাচ্ছে। আলাপ শেষে আমার আইপি নাম্বার দেখাচ্ছে কিন্তু আমার নাম দেখাচ্ছে না। আমি যদি কোনো নতুন একাউন্ট করি নাম পরিবর্তন করে তাহলে আমার যে সমস্ত অবদান সেগুলো কি থাকবে? আইপি নাম্বার কি একই থাকবে না চেঞ্জ হয়ে যাবে? কি করলে আমার অ্যাকাউন্টের স্থায়ী সমস্যার সমাধান হবে দয়া করে জানাবেন। মামুন ইকবাল 103.166.59.245 (আলাপ) ০৬:০২, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল আপনি যেসব সমস্যার কথা লিখেছেন। নরমালি তো এমন হবার কথা না। এখন কেন এমন হচ্ছে সেটাও আমি বুঝতে পারছি না। আল রিয়াজ উদ্দিন সাহেব যেভাবে বলেছিলেন সেভাবে করে দেখেছেন কি? আমার মনে হয় উনিই পারবেন আপনার সমাধান করতে। আর নতুন নামে একাউন্ট খুললে এই একাউন্টের অবদান নতুন একাউন্টে যাবে না। তবে নিতে পারবেন যদি এই একাউন্ট থেকে ঐ একাউন্টকে অধিগ্রহন করার আবেদন করতে হবে (এতে ১মাস সময় লাগে)। কিন্তু এই একাউন্ট যে উল্টাপাল্টা আচরণ করছে, তাতে আপনি অধিগ্রহনের আবেদন করতে পারবেন কিনা আমি সন্দিহান। আশা করছি আপনার সমস্যা যেন দ্রুত সমাধান হয়ে যায়। --  কুউ পুলক  ০৮:৪৩, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার

রিয়াজউদ্দিন রিপন সাহেব লগ আউট করে ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার করতে বলেছিলেন এটা কিভাবে করতে হবে বুঝতে পারিনি লগ আউট করতে পারছি ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার এটা বুঝতে পারছি না যদি আমাকে একটু জানাবেন কিভাবে এটা করব? মামুন ইকবাল 103.166.59.245 (আলাপ) ১০:২১, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল ব্রাউজিং হিস্ট্রি ক্লিয়ার করার জন্য মোবাইলের ক্রোম ব্রাউজারে যান তারপর উপরের ডানপাশের তিন ডটে ক্লিক করুন তারপর হিস্টরিতে যান তারপর ক্লিয়ার ব্রাউজিং ডেটায় ক্লিক করুন। তারপর এডভান্স এ যান দেখুন অল টাইম সিলেক্ট না থাকলে করে নিয়ে নিচে ক্লিয়ার ডেটা লেখায় ক্লিক করুন। ব্যস হয়ে গেল ক্লিয়ার। --  কুউ পুলক  ১০:৩৪, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাইজান -- মামুন ইকবাল (আলাপ) ১১:১৬, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

হিস্ট্রি ক্লিয়ার

সালাম নিবেন

আমি আপনাকে যেভাবে বিরক্ত করছি নিজের ভাইকেও এভাবে কেউ বিরক্ত করে না। ভাইজান ক্রোম ব্রাউজার এ যেয়ে আপনার কথামতো হিস্ট্রি ক্লিয়ার করে দিয়েছি কিন্তু আমিতো ক্রোম ব্রাউজারে উইকিপিডিয়ার কাজ চালাই না (অপেরা মিনি) Opera mini তে কাজ করি এখানে পেজ টু পেজ স্পিড ডায়ালে সাজানো রয়েছে সেখান থেকে কাজ করি। ক্রোম ব্রাউজারে Wikipedia (মামুন ইকবাল একাউন্ট) সাপোর্ট করেনা। অ্যাকাউন্ট ক্রিয়েট করতে বলে এইজন্য আমি অপেরা মিনি Opera miniবেছে নিয়েছি আমার এই আইডি দিয়ে ক্রোম ব্রাউজারে কি কাজ করতে পারবো? এবং অপেরা মিনির ব্রাউজিং হিস্ট্রি কিভাবে পরিষ্কার করব? চিত্র আপলোডের ব্যাপারে আমার একটা বাধা আছে চলতি মাসের 19 তারিখে এই বাধাটি কেটে যাবে আমি বুঝতে পারিনি গুগল থেকে নিয়ে একটা ছবি আপলোড করেছিলাম (আল্লাহু গিফট) বাধা দিয়েছিলেন tailor সম্ভবত বিদেশী উইকিপিডিয়া কমেন্সের প্রশাসক। মামুন ইকবাল 103.166.59.245 (আলাপ) ১২:২৭, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল ওপেরা মিনি টিপস তো কাজে লাগবে না। কেননা আপনি এখন ক্রোম ব্যবহার করছেন। --  কুউ পুলক  ১০:১৯, ১৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

login

সালাম নিবেন ঈশের মূল নিবন্ধ কিছু কাজ করলাম দেখে নিবেন আফতাব সাহেব সম্পাদনা করেছিলেন গতরাতে আমাকে বার্তা দিয়েছিলেন লগ ইন সমস্যা সমাধান এখনো হয়নি এখনো উল্টোপাল্টা করছে আফতাব সাহেব নতুন একাউন্ট খুলতে নিষেধ করেছেন বলেছেন স্বাভাবিকভাবেই ওটা ঠিক হয়ে যাবে। আমি এখন ক্রোম ব্রাউজারে কাজ করছি এখানেও সমস্যা অন্য ব্রাউজারে নিয়ে যাচ্ছে। এখন কিছু করতে গেলে ক্যাপচা পুরন করতে হচ্ছে মামুন ইকবাল 103.166.59.245 (আলাপ) ০৬:১৬, ১৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল ঠিক হয়ে গেলেই ভালো। একটা বিষয় আপনাকে জিজ্ঞাসা করতে ভুলে গেছি। আপনার মোবাইলের টাচে কি কোন সমস্যা আছে। আমার এক মোবাইল ছিল, তাকে আমি টাচ না করলেও সে একা একাই টাচ করে বিভিন্ন ফাংশন ওপেন করে নিতে পারতো। পরে অবশ্য তাকে পরিবর্তন করতে হয়েছিল। --  কুউ পুলক  ১০:২৯, ১৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)
না ভাই আমার মোবাইলে কোন সমস্যা নাই আর login সমস্যা এখনো সমাধান হয় নাই কিছু যদি না মনে করেন আপনার ভালো নামটা জানতে খুব ইচ্ছে করছে। তবে আমার কিবোর্ড খুব বিরক্ত করে মাঝে মাঝে মনে হয় মোবাইল ভেঙ্গে ফেলি। আরেকটা বিষয় চিত্র আপলোড করার সময় কি কি বর্ণনা দিয়ে আপলোড করতে হবে তাহলে আর কোন কপিরাইট এর সমস্যা বা কোন সমস্যা হবে না আমার আইডি এখনো ইংরেজি উইকিপিডিয়ার কাজ করছে আগে যা ছিল না।
মামুন ইকবাল
মামুন ইকবাল (আলাপ) ১০:৪৫, ১৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল ভাঙ্গবেন না। ধৈর্য ধরে অপেক্ষা করুন। কুউ পুলক (সংক্ষেপিত নাম)। চিত্রের বর্ণনা প্রসঙ্গে এখানে একটু দেখে আসুন। --  কুউ পুলক  ১০:৫৩, ১৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

WLWSA-2021 Newsletter #6 (তথ্য প্রদানের জন্য অনুরোধ)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১
১ সেপ্টেম্বর - ৩০ সেপ্টেম্বর, ২০২১ বিস্তারিত দেখুন!

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। অনুগ্রহ করে এই ফর্মটি পূরণ করুন এবং পুরস্কার ও সনদপত্র প্রদান সহ পরবর্তী ধাপগুলি সম্পন্ন করতে আমাদের সাহায্য করুন৷

আপনার যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে, তাহলে নির্দ্বিধায় আয়োজক দলের সাথে @ইমেইলে যোগাযোগ করুন অথবা মেটা-উইকি আলাপ পাতায় আলোচনা করুন।

শুভেচ্ছান্তে,
উইকি লাভস উইমেন আয়োজক দল
০৬:০৭, ১৭ নভেম্বর ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (তথ্য প্রদানের অনুরোধ)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১
১ অক্টোবর - ১৫ অক্টোবর, ২০২১

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (উইকি লাভস চিল্ড্রেন) প্রতিযোগিতায় অংশগ্রহণপূর্বক শিশু প্রসঙ্গে নিবন্ধ তৈরির মাধ্যেম বাংলা উকিপিডিয়াকে সমৃদ্ধ করার প্রচেষ্টায় আপনাকে আন্তরিক ধন্যবাদ। অনুগ্রহ করে এই ফর্মটি পূরণ করুন এবং পুরস্কার ও সনদপত্র প্রদান সহ পরবর্তী ধাপগুলি সম্পন্ন করতে আমাদেরকে সহযোগিতা করুন৷

আপনার যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে, তাহলে নির্দ্বিধায় আয়োজকদের সাথে যোগাযোগ করুন।


শুভেচ্ছান্তে,
Aishik Rehman
আয়োজক, উইকি লাভস চিল্ড্রেন
১৮:৩৯, ১৭ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ছবি প্রসঙ্গ

সালাম নিবেন ভাইজান আমার ছোট্ট একটি প্রশ্ন নিবন্ধের প্রয়োজনে গুগোল থেকে কোন ছবি ডাউনলোড করা যাবে না কিন্তু আমি যদি স্ক্রিনশট দিয়ে নি বা অন্য কারো কাছ থেকে শেয়ারিটির মাধ্যমে নিয়ে নি এবং ওই ছবি যদি এডিট করি তবে কি কপিরাইট এর আওতাভুক্ত হবে অনেক ছবি যেগুলো ক্যামেরায় তোলা সম্ভব হয় না এবং পাওয়া যায় না ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের ভালো ছবি পাওয়া যাচ্ছে না একটু জানাবেন। মামুন ইকবাল মামুন ইকবাল (আলাপ) ০৪:১৪, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল কোনভাবেই সম্ভব না। --  কুউ পুলক  ০৪:১৬, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল কিসের ছবি কোন নিবন্ধে দিতে চান বলবেন কি --  কুউ পুলক  ০৪:২২, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)
-- মামুন ইকবাল (আলাপ) ০৯:০১, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)
-- মামুন ইকবাল (আলাপ) ০৯:০৫, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

আমি ((রশভরী ঔষধী উদ্ভিদ)) নিবন্ধের জন্য ছবি খুজতেছি দেখি কোথাও পাওয়া যায় কিনা এই নামে বাংলা উইকিপিডিয়াতে কোন নিবন্ধ নাই। আরেকটি কথা ক্রোম ব্রাউজার এ কাজ করতে গেলে কোন কিছু শুরু করার পরপরি vidmate browser Opera mini mixedplayer এই সমস্ত অ্যাপে এ নিয়ে যাচ্ছে ক্রোম ব্রাউজারে ডাইরেক কোন কাজ হচ্ছে না সেখান থেকে যে আমাকে কাজ করতে হচ্ছে। মামুন ইকবাল মামুন ইকবাল (আলাপ) ১০:৪২, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল জনাব, এই রকমভাবে কোন নিবন্ধের জন্য চিত্র খুজে নিরাশ হবেন না। দেখুন একটা উদ্ভিদের স্থানীয় নাম, ইংরেজি নাম ও বৈজ্ঞানিক নাম ভিন্ন তাই খুজে পাওয়া দুস্কর। পেলেও কপিরাইট সমস্যায় উইকিতে দিতে পারবেন কিনা সন্দেহ। তাই বলি ঐ কাজ অন্যদের কথা ছেড়ে দিন। আপনার সময় ও মেধার অপচয় করবেন না। অন্য কাজ করুন। কত কাজ পরে আছে। সেগুলো করুন। --  কুউ পুলক  ১১:৩৩, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল সাহেব!! আপনি দয়া করে আর কারো আলাপ পাতায় সম্পাদনা করবেন না দয়া করে। উইকির যেকোন সাহায্যের জন্য কারো ফেসবুকে যোগাযোগ করুন। আপনার প্রশ্নগুলো সম্প্রদায়ের বিড়ম্বনা বাড়াচ্ছে!! সতর্ক হোন!! -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ১১:৫৪, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ দর্শন

সালাম নিবেন আমার নিবন্ধ দুটি আপনার নজরে থাকায় এবং সম্পাদনা করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আপনি আমাকে যেভাবে শিখিয়েছেন সেই ভাবে করছি। ভুলক্রটি গুলো সংশোধন করে দিবেন। কিছু কিছু নিবন্ধের ছবি জোগাড় করতে পারছিনা সে উদ্ভিদগুলো আমাদের এখানে হয় না আবার ইন্টারনেট থেকেউ গ্রহণ করতে পারছিনা। এদুটো নিবন্ধের ছবি আমার নিজের ক্যামেরায় তোলা। সুস্থ সুন্দর থাকুন শুভ রাত। মামুন ইকবাল (আলাপ) ১৬:৩৫, ২২ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল দুটো নিবন্ধেরই কিন্তু পর্যাপ্ত ছবি কমন্সে ছিল। যেমন বেড়েলা চিত্র দেখুন এখানে আর আপাং এর চিত্র দেখুন এখানে। --  কুউ পুলক  ১৬:৪০, ২২ নভেম্বর ২০২১ (ইউটিসি)
উইকিপিডিয়া কমন্সের ছবি নিজের বাংলা নিবন্ধনে ব্যবহার করা যাবে? -- মামুন ইকবাল (আলাপ) ১৭:০৫, ২২ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@মামুন ইকবাল হ্যাঁ। কমন্সের সব ছবি মুক্ত। যে কেউ যে কোন উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। --  কুউ পুলক  ১৭:২২, ২২ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ছবি আপলোড

•সালাম নিবেন •উইকিপিডিয়া কমন্সের ছবি ডাউনলোড করে আপলোড করার সময় •তথ্য== •উৎস== •প্রণেতা== •অন্যান্য সংস্করণ== •এইগুলি আমি কি বর্ণনা দেব দয়া করে বিরক্ত না হয় জানাবেন।

আপনাকে এসব কিছুই দিতে হবে না। ছবি নতুন করে আপলোডও দিতে হবে না। শুধু image= এর জায়গায় কমন্সের ছবির নামটা দিবেন। ব্যস হয়ে গেল দেখবেন আপনার নিবন্ধে ঐ ছবিটা দেখা যাচ্ছে।  কুউ পুলক  ০৬:২৫, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাইজান আমি পরীক্ষা করেছি এত সহজ সফল হয়েছি। শুভ রাত। -- মামুন ইকবাল (আলাপ) ১৭:০৯, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)

মানচিত্র ত্রুটি

@কুউ পুলক ভাইয়া, আমার অনুবাদকৃত “আবাশা” নিবন্ধটিতে এই লেখাটি কেন দেখাচ্ছে?

“লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/জর্জিয়া সামগ্রেলো-জেমো সাভেনেতি" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র জর্জিয়া সামগ্রেলো-জেমো সাভেনেতি" দুটির একটিও বিদ্যমান নয়।” একটু জানাবেন।

@Md. Forhad Rahman প্রথমেই বলি কাউকে বার্তা দিলে তাকে উল্লেখ করে দিবেন (আমি এখানে দেখিয়েছি কিভাবে কাউকে উল্লেখ করতে হয়)। আর বার্তা শেষে চার টিল্ডা (~~~~) দিয়ে স্বাক্ষর দিবেন। এখানে আপনি যে সমস্যার কথা উল্লেখ করেছেন। তার জন্য আপনি ঐ নিবন্ধের আলাপ পাতায় আফতাবুজ্জামান সাহেবকে উল্লেখ করে এই সমস্যার কথা তাকে জানান। তিনি এই সমস্যার সমাধান করে দিতে পারবেন। আমি লুয়া সংক্রান্ত সমস্যা বুঝি না। আশা করছি বুঝতে পেরেছেন।  কুউ পুলক  ১০:৩৫, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক বুঝতে পেরেছি, ভাইয়া। অনেক ধন্যবাদ। (~~~~) -- Ramim (আলাপ) ১০:৪০, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@Md. Forhad Rahman: মানচিত্র ত্রুটি ঠিক করেছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৬:১৬, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)
@Yahya অনেক ধন্যবাদ।~~~~ -- Ramim (আলাপ) ০৭:০৯, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
অভিনন্দন,আপনি একলক্ষ্য অবদান রেখেছেন এবং নিরলস পরিশ্রম করে চলেছেন।তাই আপনার জন্য এই পদক। Prince ovy (আলাপ) ০৫:৪২, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

১ লাখ সম্পাদনা!

১ লাখ সম্পাদনা!
১ লাখ সম্পাদনা করায় আপনাকে অভিনন্দন, অভিনন্দন, অভিনন্দন। এ অবদান বলে বোঝানো যাবে না। আপনার এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। অনেক অনেক শুভেচ্ছা আপনার জন্য। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৯, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

একত্রিতকরণ/নিবন্ধ

ভাইজান সালাম নিবেন আশা করি ভাল আছেন আমার ছোট্ট একটি প্রশ্ন আমি যে নিবন্ধ উইকিপিডিয়াতে প্রকাশ করছি সেগুলো গুগলে সার্চ দিলে পাওয়া যাচ্ছে না কেন? যেমন

* ঈশের মূল-(উইকিপিডিয়া)
 *চাকুন্দা-(উইকিপিডিয়া) এইভাবে নিবন্ধ গুলো গুগলে সার্চ দিলে পাওয়া যেত। কিন্তু বর্তমানে কয়েকটি নিবন্ধ

১।বেড়েলা ২।আপাং ৩। লতা কস্তুরী এ সমস্ত নিবন্ধ গুলো গুগোল এ সার্চ দিলে উপরিক্ত ভাবে পাওয়া যাচ্ছে না কারনটা জানতে ইচ্ছে করে। আর আমার চাকুন্দা নিবন্ধটি (বনচাকুন্দা) নিবন্ধের সাথে একত্রিতকরণের আলোচনা করতে বলা হয়েছে কিভাবে একত্রিতকরণ করতে হয় আমার তো জানা নেই ভাই। নিয়ম টা বলবেন একত্রিতকরণ করাতে আমার কোন আপত্তি নাই । একজন শিক্ষক যেমন তার ছাত্রকে শিক্ষা দেই হাতে-কলমে ধরে ঠিক আপনি/আপনারা আমাকে সেই ভাবে শিক্ষা দিচ্ছেন নিবন্ধ লিখতে। এর জন্য আপনাদের কাছে আমি সত্যিই কৃতজ্ঞ। আমি হয়তো আপনাদের বিরক্ত করছি প্রশ্নের পর প্রশ্ন করছি কিন্তু এতে আমার লাভ আমি শিখতে পারছি। আল্লাহ আপনাদের সবাইকে মঙ্গল করুন।

শুভ রাত 

খোদা হাফেজ মামুন ইকবাল (আলাপ) ১৬:৪২, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল গুগল সার্চে কোন উইকি নিবন্ধ পেতে কিছুদিন সময় দিতে হয়। এই ধরুন ১৫-৩০ দিন। আর একত্রিতকরণ করতে কোন অভিজ্ঞ উইকিপিডিয়ানের সাহায্য নিন। --  কুউ পুলক  ১৭:৪৫, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাই -- মামুন ইকবাল (আলাপ) ১৭:৪৮, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী তৈরি

আমার নতুন তৈরি বেইহাই পার্ক নিবন্ধের বেইজিংয়ের পার্কবেইজিংয়ের বাগান দুটি বিষয়শ্রেণী তৈরি করে দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। আমি পরে নিবন্ধটির অবশিষ্ট কিছু বিষয়শ্রেণী নিজে তৈরি করে নেবো। মেহেদী আবেদীন ১১:৩৮, ২৮ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin আর একজন করে দিয়েছেন। তাকে ধন্যবাদ। --  কুউ পুলক  ১৪:০৮, ২৮ নভেম্বর ২০২১ (ইউটিসি)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ পদক

পদক

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ পদক

প্রিয় কুউ পুলক,
বাংলা উইকিপিডিয়ায় সম্প্রতি আয়োজিত, ‘উইকি শিশুদের ভালোবাসে ২০২১’ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রতিযোগিতায় শিশু বিষয়ক নিবন্ধ তৈরির মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রা ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার পথচলায় আপনার সরব ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন।
শুভেচ্ছান্তে,
Aishik Rehman
আয়োজক, উইকি লাভস চিল্ড্রেন
০৭:৪২, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ভারতীয় গোয়েন্দা চলচ্চিত্র

নমস্কার, সম্প্রতি দেখলাম অনেকগুলি সিনেমার বিষয়শ্রেণী ভারতীয় গোয়েন্দা থেকে ভারতীয় গুপ্তচর চলচ্চিত্র করা হয়েছে। মূলত আমার সৃষ্ট যে আর্টিকেলগুলি দেখলাম তা সবই সম্পুর্ণভাবে গোয়েন্দা বা যাকে বলে ডিটেকটিভ চলচ্চিত্র, কোনোটাই গুপ্তচর চলচ্চিত্র নয়। স্পাই মুভি আর গোয়েন্দা মুভি সম্পুর্ণ আলাদা। সম্ভব হলে ঠিক করে নেবেন। ধন্যবাদ Pinakpani (আলাপ) ০৬:০৩, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@Pinakpani নমস্কার, আমি বব বিশ্বাস নিবন্ধের বিষয়শ্রেণী তৈরি করতে গিয়ে দেখি Category:Indian spy films কে বাংলায় করা হয়েছে গোয়েন্দা চলচ্চিত্র। তাই আমি ওখানকার নিবন্ধগুলিকে গুপ্তচর চলচ্চিত্রে সরিয়েছি। আর বিষয়শ্রেণী:ভারতীয় গোয়েন্দা চলচ্চিত্র নামে একটা নতুন বিষয়শ্রেণী তৈরি করেছি। ব্যস এটুকুই। এখন ওখানে যদি কোন গোয়েন্দা চলচ্চিত্র থেকে থাকে সেগুলো আমাদের হাতে সরাতে হবে। আমি আপনাকে অনুরোধ করব অন্তত আপনার তৈরি নিবন্ধগুলো (সবগুলো পারলে আরো ভালো) গোয়েন্দা চলচ্চিত্রে নিয়ে আসুন। প্লিজ। প্লিজ। --  কুউ পুলক  ০৬:৩৮, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
ভারতীয় গোয়েন্দা চলচ্চিত্র নামক ক্যাটাগরিটি করে আপনি উচিত কাজ করেছেন। আমার তৈরী বেশিরভাগ নিবন্ধ প্রকৃষ্টভাবেই গোয়েন্দা চলচ্চিত্র, ধন্যবাদ, আমি করে দেব। Pinakpani (আলাপ) ০৬:৪৫, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ঔষধি উদ্ভিদের নাম

সালাম নিবেন বৈজ্ঞানিক ও ইংরেজি নাম সহ কিছু ঔষধি উদ্ভিদের নাম লিখে দিন যেগুলো বাংলা উইকিপিডিয়াতে নাই আর এইরূপ নামগুলো আমি কোথা থেকে খুঁজে পাবো জানাবেন। মামুন ইকবাল (আলাপ) ১৩:৫০, ৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল দুঃখিত জনাব, এই ব্যাপারে আপনাকে সহায়তা করতে পারছি না। এই বিষয়ে আমার জানাশোনা খুবই কম। --  কুউ পুলক  ১৪:০৮, ৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
আপনাকে বিরক্ত করার জন্য সত্যিই আমি দুঃখিত ক্ষমা করবেন আমাকে। -- মামুন ইকবাল (আলাপ) ১৪:২২, ৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট:প্রতিষ্ঠিত বা বিলুপ্ত হওয়ার বছর

সকালে তৈরি করেছি, বলতে ভুলে গিয়েছি।

{{প্রতিষ্ঠিত বা বিলুপ্ত হওয়ার বছর}} তৈরি করেছি। যেকোন "প্রতিষ্ঠিত" বা "বিলুপ্ত" নাম যুক্ত বিষয়শ্রেণীর সাথে এটি ব্যবহার করা যাবে। এটি স্বয়ংক্রিয়ভাবে ৩টি বিষয়শ্রেণী যোগ করবে, সাথে অতিরিক্ত অন্য বিষয়শ্রেণী যোগ করতে চাইলে তা হাত দিয়ে করতে হবে।

এই টেমপ্লেট স্বয়ংক্রিয়ভাবে সব বিষয়শ্রেণী "বিষয়শ্রেণী:বববব-এ প্রতিষ্ঠিত" তে যোগ করবে। কিন্তু ধরুন, আপনি চান যে বিষয়শ্রেণী:২০১১-এ প্রতিষ্ঠিত প্রযুক্তি কোম্পানি সরাসরি বিষয়শ্রেণী:২০১১-এ প্রতিষ্ঠিত তে যুক্ত না হয়ে, বিষয়শ্রেণী:২০১১-এ প্রতিষ্ঠিত কোম্পানি তে যুক্ত হোক, তাহলে {{প্রতিষ্ঠিত বা বিলুপ্ত হওয়ার বছর|কোম্পানি}} লিখতে হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৩, ২৪ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান অনেক অনেক ভালো আর কাজের টেমপ্লেট তৈরি করেছেন। আপনাকে বহুত বহুত ধন্যবাদ। --  কুউ পুলক  ০১:৩৫, ২৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

Replaceable fair use চিত্র:ইন্দিরা মিরি (ভারতীয় শিক্ষাবিদ).jpeg

Thanks for uploading চিত্র:ইন্দিরা মিরি (ভারতীয় শিক্ষাবিদ).jpeg. I noticed the description page specifies that this media item is being used under a claim of fair use, but its use in Wikipedia articles fails the first non-free content criterion in that it illustrates a subject for which a freely licensed media item could be found or created that provides substantially the same information or which could be adequately covered with text alone. If you believe this media item is not replaceable, please:

  1. Go to the file description page and edit it to add {{di-replaceable fair use disputed}}, without deleting the original replaceable fair use template.
  2. On the file discussion page, write the reason why this media item is not replaceable at all.

Alternatively, you can also choose to replace this non-free media item by finding freely licensed media of the same subject, requesting that the copyright holder release this (or similar) media under a free license, or by creating new media yourself (for example, by taking your own photograph of the subject).

If you have uploaded other non-free media, consider checking that you have specified how these media fully satisfy our non-free content criteria. You can find a list of description pages you have edited by clicking on this link. Note that even if you follow steps 1 and 2 above, non-free media which could be replaced by freely licensed alternatives will be deleted 2 days after this notification (7 days if uploaded before 13 July 2006), per the non-free content policy. If you have any questions please ask them at the Media copyright questions page. Thank you. —শাকিল (আলাপ · অবদান) ২২:১৬, ২৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

চিত্র যোগ প্রসঙ্গে

সালাম নিবেন আমার ঈশের মূল নিবন্ধের "চিত্রজগৎ"অনুচ্ছেদ থেকে ছবি গুলি অপসারণ করা হয়েছে কিন্তু কেন? কারণ জানতে পারিনি। চিত্রশালায় ছবি দিতে গেলে কোন ধারাবাহিক নিয়মকানুন কি ঊইকিপিডিয়াতে আছে? প্রাসঙ্গিক ছবি কমন্স থেকে সংগৃহীত। (চিত্রশালায়) কতটি ছবি যোগ করা যেতে পারে ৬টি ১০টি ২০টি বা ছবির কোন বর্ণনা দিতে হবে কিনা? জানালে উপকৃত হব। মামুন ইকবাল (আলাপ) ০২:৫৯, ২৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল সুধী, ঈশের মূল নিবন্ধে চিত্রশালা তো রয়েছে। নিয়মকানুনের ব্যাপারে আমার জানা নেই। তবে চিত্রশালায় প্রয়োজনের অতিরিক্ত (যত কম রাখা যায় ততই ভালো) চিত্র না দেয়াই ভালো। বহিঃসংযোগে আপনি কমন্সের লিংক দিয়ে রাখতে পারেন। যাতে পাঠক আরো চিত্র দেখতে চাইলে ঐ লিংকে গিয়ে দেখতে পারে। আর লেখা শেষে একটু পড়ে দেখার অনুরোধ থাকবে। যেমন আপনি লিখেছেন পুরো উদ্ভিদটি সাপে কাটার জন্য ব্যবহৃত হয় এটাকে যদি লিখতেন পুরো উদ্ভিদটাই সাপে কাটার রোগীর চিকিৎসায় জন্য ব্যবহৃত হয়। তাহলে ভালো হতো। এরমক আরো ত্রুটি আপনি পাবেন। একজন পাঠক হিসাবে পড়ে দেখবেন, পাঠক লেখা পড়ে বুঝতে পারবে কিনা। ধন্যবাদ। আপনার উইকিযাত্রা শুভ হোক। --  কুউ পুলক  ০৪:৩৭, ২৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

A tag has been placed on চিত্র:ভারতীয় জনতা পার্টির লোগো.svg requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section F2 of the criteria for speedy deletion, because it is an image page for a missing or corrupt image or an empty image description page for a Commons-hosted image.

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। জনি (আলাপ) ১৯:৪৬, ২৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

দয়া করে এই ফরমটি পূরণ করুন

বাংলা উইকিপিডিয়ার নিবন্ধে চিত্র যোগ করার উদ্দেশ্যে আয়োজিত "উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ" প্রতিযোগিতায় অংশ নিয়ে অবদান রাখায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আপনি প্রতিযোগিতায় শীর্ষ ২০ জনের একজন ছিলেন। আপনাকে পুরস্কার প্রদানের জন্য আমাদের আপনার কিছু তথ্য দরকার। দয়া করে এই ফরমটি পূরণ করুন। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে — অংকন (আলাপ) ০০:৩৮, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

Orphaned non-free image চিত্র:কবি হুমায়ুন কবির.jpg

⚠

Thanks for uploading চিত্র:কবি হুমায়ুন কবির.jpg. The image description page currently specifies that the image is non-free and may only be used on Wikipedia under a claim of fair use. However, the image is currently not used in any articles on Wikipedia. If the image was previously in an article, please go to the article and see why it was removed. You may add it back if you think that that will be useful. However, please note that images for which a replacement could be created are not acceptable for use on Wikipedia (see our policy for non-free media).

Note that any non-free images not used in any articles will be deleted after seven days, as described in the criteria for speedy deletion. Thank you. জনি (আলাপ) ১৫:৩৮, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)