ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৬ সংগ্রহশালা ৭ সংগ্রহশালা ১০

শিরোনাম ছাড়া

https://commons.m.wikimedia.org/wiki/File:Sekaep.jpg ফাইলটা সেকায়েপ সার্টিফিকেট এর জন্য আপলোড করেছিলাম। কিন্তু এটা জরুরি নয়। ফাইলটি ডিলিট করার জন্য অনুরোধ করছি।

এশিয় মাস নিবন্ধ প্রতিযোগিতা

প্রিয় আফতাব ভাই, আমি এশিয় মাস নিবন্ধ প্রিযোগিতায় ইবরাহিম আল-হামদি নামের নিবন্ধটি জমা দিয়ছি, কিন্তু এটা এখনো পরীক্ষা করা হয় নি। দয়া করে একটু তথ্য দিবেন কি? Niriho khoka (আলাপ) ০২:১৯, ১০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

তামিল চলচ্চিত্র আনবে ছিভাম প্রসঙ্গে

জনাব আফতাব ভাইয়া, অনুগ্রহ করে আমার তৈরী করা নিবন্ধ আনবে ছিভাম দেখুন, আমি একজন আনাড়ি সম্পাদক, নিবন্ধটি দেখুন ঠিকমত তৈরী করা হয়েছে কিনা । শুভেচ্ছান্তে বিশাল খান, ০৬ঃ৫০ সকাল, ৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

”ভ্রূন” বিষয়ক পাতার শিরোনাম বদলানোর প্রসঙ্গে

আমার তৈরীকৃত ভ্রুন বিষয়ক পাতার শিরোনাম আপনি ”জাইগোট” দ্বারা প্রতিস্থাপন করেছেন। আমি এ সম্পর্কে আপনার যুক্তি জানতে চাচ্ছি।

@Azmi sultana: আমি চিকিৎসাবিদ্যা সম্পর্কে খুব জানি না। ”জাইগোট” বাংলা ভ্রূণ হলে পাতাটি ভ্রূণ নামে স্থানান্তর করে নিন। একটি প্রশ্ন Embryo, Fetus এর বাংলা কি হবে? --আফতাব (আলাপ) ১৪:৫৩, ৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

দুঃখ পেলাম

আসসালামু আলাইকুম
ভাই উইকিপিয়া সম্পাদনার মনোবল আমার হারিয়ে গেছে ৷ আপনারা ওমর আল জাবির'‘' পাতাটি অপসারণ করেছেন ৷ আপনারা বলছেন, তিনি উল্লেখযোগ্য ব্যক্তি নয় ৷ একজন ব্লগারের নামে যদি নিবন্ধ থাকতে পারে ৷ যে কয়টা মাত্র বই লেখেছেন ৷ তাহলে কেন plageflage উদ্ভাবক ৷ এবং বই চারটা পাচটা বই লিখেছেন এবং যিনি MVA AWARD পেয়েছেন ৷ তার নামে নিবন্ধ থাকতে পারবে না ৷ কিছু বুঝলাম না?৷ আমি ইংরেজি জানি না তাই ভাল করে তথ্যসূত্র দিতে পারিনাই ৷
হয়ত এটাই আমার উইকিপিডিয়ায় শেষ সম্পাদনা ৷
ভাল থাকবেন‘ শুভ কামনা করছি ৷

উইকিমিডিয়া ল্যাব ও লুয়া

উইকিমিডিয়া ল্যাব কীভাবে পরিচালনা করতে হয় ? _ আমরা সাধারণত ওয়েব সাইটের কন্ট্রোল প্যানেলে কোড ফাইল নিয়ন্ত্রণ করতে পারি কিন্তু লাবে তো ফাইল মানাজার ছাড়া আর কিছুই দেয়া নাই । ইনডেক্স index.php | index.py | index.cpp কোথায় আপলোড করতে হবে ? http://tools.wmflabs.org/xtools/pcount/index.php?name=Aftabuzzaman&wiki=wikipedia&lang=bn এই লিঙ্ক থেকেঃ -- আমার প্রোজেক্ট হল http://tools.wmflabs.org/aaabot কিন্তু aaabot এর কোন ফাইল ই রান হচ্ছে না ।

এই সম্পর্কে কোন tutorial পাওয়া যাবে ?

আর Lua র উইকিমিডিয়া সব ফাংশন লিন্ট কোথায় পাওয়া যাবে ? ~ Rahul amin roktim (talk) ০৯:১০, ৮ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

নবদ্বীপ প্রসঙ্গ

নবদ্বীপ নামক বিশ্বকোষ-এ স্থিতিশীল সংরক্ষণের সেটিং নির্ধারণ করায় নতুন সম্পাদনা সর্বজনীন ভাবে দৃশ্যমান হচ্ছে না । এই সেটিং কি বন্ধ করা যায়? এই বিষয়ে আপনার কাছে পরামর্শ চাইছি। — Drpran ind (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এইজন পর্যালোচক নিবন্ধে করা সম্পাদনাগুলি পর্যালোচনা করলেই তা নিবন্ধে দেখাবে। --আফতাব (আলাপ) ১৭:০৯, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

এতে সম্পাদকের মনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে বলে মনে হল, তাই বললাম। অন্য কোনো পাতায় এই সেটিং দেখিনি তো তাই...। আমি একান্তই নতুন। Drpran ind (আলাপ) ১৭:১৭, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রিয়,

টেমপ্লেট:পাকিস্তান মুসলিম লীগ(এফ)/রঙ যা আপনি অপসারন করেছেন তা পাকিস্তানের সংসদ নিবন্ধটির জন্য তৈরি করা হয়ে ছিল। অপসারনের কারন জানতে পারিকি? ধন্যবাদ।Arian Writing আলাপ ১৫:২৩, ১৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

@Arian Writing: আমি অপসারণ করিনি। কোন পুনঃনির্দেশ না রেখে নতুন নামে (কারিগরি কারণে "/মেটা" যোগ করা হয়েছে) সরিয়ে নিয়েছি মাত্র। --আফতাব (আলাপ) ১৫:২৭, ১৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
@Aftabuzzaman: মনে হয় ইংরেজিতে যেটা ছিল আপনি হয়তো মনের ভূলে তার সংযোগকারী পৃষ্ঠাসমূহের অন্তর্ভুক্তি খেয়াল করেন নি । যাইহোক, আপনাকে ধন্যবাদ। আর ভাই যদি ভূলত্রুটি কিছু করি সেই ক্ষেত্রে সঠিক নির্দেশনা আমার আলাপ পাতায় রেখে আশা করি সাহায্য করবেন।Arian Writing আলাপ ১৫:৪৯, ১৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

বাংলা নয় ট্যাগ উত্তোলন অনুরোধ

সালাম নিবেন, খুলনা টাইটানস পাতাটি অনুবাদ করার চেষ্টা করেছি, ঠিক থাকলে বাংলা নয় ট্যাগটি উত্তোলন করে নিবেন। মাহফুজ (আলাপ) ০৫:৫৩, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

সাহায্য

কোনো উইকিপেজের stable version কতদিন পর চেক হয়? আর একটা কথা, stable version-কি unstable করা যায়? Drpran ind (আলাপ) ০৩:১০, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

স্থিতিশীলতা সাধারণত ১-২ দিনের মধ্যে পরীক্ষা হওয়ার কথা, তবে অনেক সময় অনেক বেশী সময় লেগে যেতে পারে। না, আপনি নিজে কোন পাতার স্থিতিশীল সংস্করণ পাল্টাতে পারবেন না। শুধু প্রশাসকগণ এটি করতে পারে। --আফতাব (আলাপ) ১২:৫৭, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নবদ্বীপ উইকি পেজে ১৮ দিন আগে আমি খুবই সাধারণ কিছু edit করেছিলাম। তাই জিজ্ঞাসা করছি , নবদ্বীপ উইকি পেজ কি আপনি unstable করতে পারবেন? করলে খুবই উপকৃত হব। ধন্যবাদ। Drpran ind (আলাপ) ১৫:৫৯, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নিবন্ধের নাম পরিবর্তন প্রসঙ্গে

সালাম ‍নিবেন, আমি মনে করি নিবন্ধটির নাম ১৮৭৬-এর বাংলাদেশ ঘূর্ণিঝড় এর পরিবর্তে ১৮৭৬ সালের ঘূণিঝড় (বাংলাদেশ) বেশি যুক্তিযুক্ত মনেকরি।

  • ১৮৭৬ সালে বাংলাদেশ নামটি ছিল না, তবু যেহেতু বর্তমান বাংলাদেশের অংশ তাই বাংলাদেশ বন্ধনীর মধ্যে রাখতে চেয়েছিলাম।
  • যেকোন নিবন্ধের নাম বানান শুদ্ধের ইস্যু ব্যতিত জানিয়ে পরিবর্তন করলে ভাল মনে করি।

যেকোন প্রশাসকের সিদ্ধান্তই চুড়ান্ত মনে করি তাই আমি পরিবর্তন মেনে নিচ্ছি তবে পক্ষে মতামত পেলে ভাল লাগবে। শূভেচ্ছা রইল :) মাহফুজ আলাপ

@Abu Sayeem Mahfooz Khan: উপরোক্ত অংশটুকু নিবন্ধের আলাপ পাতায় লিখুন। --আফতাব (আলাপ) ১৬:০৮, ৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আলাপ পাতায় লিখেছি, এখান থেকে চাইলে মুছে ফেলবেন। আপনাকে ধন্যবাদ মাহফুজ আলাপ

পেজ ব্ল্যাঙ্কিং

@আফতাব ভাই, আমার খালি করা পেজগুলো ডিলিট অথবা লেখা বাড়ানো দরকার, কারণ ওগুলো পুওর রাইটিংএ ভরা । Bishal Khan (আলাপ) ১৫:৩৪, ৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Bishal Khan দেখুন, মান খারাপ হতে পারে তাই বলে কেন অপসারণ করতে হবে? এগুলি গুরুত্বপূর্ণ নিবন্ধ। আর পেজগুলো ডিলিট, পুওর রাইটিং এই জাতীয় বাংলিশ আমি অপছন্দ করি। আমার কাছে এভাবে লিখবেন না। বাংলা অর্থ না জানলে অনলাইন অভিধান দেখুন। --আফতাব (আলাপ) ১৬:০৪, ৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@আফতাব, আমি আপনার কাছে ক্ষমা চাচ্ছি , আর আমার জীবনে হতাশা থাকার কারণে আজকাল কোনো নিবন্ধ সম্পাদনায় মনোযোগ দিতে পারিনা। ক্ষমা করবেন আমাকে। আজ পর্যন্ত যতগুলো সম্পাদনা করেছি সব ফিরিয়ে নিতে পারেন আপনার ইচ্ছা হলে। Bishal Khan (আলাপ) ০৮:৩৩, ৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আপনি যেসব সঠিক সম্পাদনা করেছেন তা কেন আমি ফিরিয়ে নিব? --আফতাব (আলাপ) ১৩:৪২, ৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নিরীক্ষক

প্রিয় আফতাব ভাই, ৪ ডিসেম্বরে আমি নিরীক্ষক অধিকারের জন্য আবেদন করেছিলাম, বর্তমানে আবেদনটি প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে। হয়তবা প্রাশাসক ভাইয়েরা এখোনো খেয়াল করেননি। একটু কষ্ট করে যদি ফলাফলটা একটু জানিয়ে দিতেন, তাহলে খুশী হতাম। ধন্যবাদ :) এখানে ক্লিক করুন --Tanvir ১৭:২৭, ৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ

আপনার পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ। ভাই আমিতোি উইকি মার্ক ভাল পারিনা আপনি একটি উদাহরণ দিলে ভাল হবে

কিছু প্রশ্ন

আফতাব ভাই, সালাম নিবেন। আশা করি ভালো আছেন। বাংলা উইকিতে যদি কোন ইংরেজি নিবন্ধ বঙ্গানুবাদ করা হয় সেক্ষেত্রে ওয়েব উদ্ধৃতির টাইটেলও কি বঙ্গানুবাদ করা ঠিক হবে? আবার 'College' এর বাংলা প্রতিশব্দ 'মহাবিদ্যালয়'। এ ক্ষেত্রে কি চট্টগ্রাম কলেজ না লিখে চট্টগ্রাম মহাবিদ্যালয় লিখলে ভালো দেখাবে? '''''রাফি বিন তোফা''''' (আলাপ)

@Rafibintofa005: ওয়েব উদ্ধৃতির শিরোনাম অনুবাদ করা যাবে সেক্ষেত্রে |trans-title= যোগ করে অনুবাদ করুন। আর "কলেজ" লিখুন। আফতাব (আলাপ) ১৮:২৫, ১২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
অনেক ধন্যবাদ আফতাব ভাই। '''''রাফি বিন তোফা''''' (আলাপ)

হালনাগাদ করা

আফতাব ভাই, অনুগ্রহ করে মডিউল:Zh এখান থেকে (ব্যবহারকারী:Yahia.barie/খেলাঘর) একটু হালনাগাদ করে দিন। সুরক্ষিত থাকার কারণে আমি হালনাগাদ করতে পারছি না। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৪:১৭, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Yahia.barie: মডিউলটি সুরক্ষিত না। এটি প্রধান পাতার একটি নিবন্ধে ব্যবহৃত হয়েছে। ফলে যখন সেই নিবন্ধটি প্রধান পাতায় আসে তখন শুধু সেই মুহুর্তে মডিউলটি স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত হয়ে যায়। আপনি শুধু মডিউলটির পাতা পুনঃলোড করুন। তাহলে দেখবেন সুরক্ষা চলে গেছে। --আফতাব (আলাপ) ১৪:৫১, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ)

ধণ্যবাদ

ভাই সত্যি কথা বলতে কি আমি উইকির সব মার্ক আপ বুঝি না এবং কপি করা ছাড়া তথ্যসূত্র ভালো ভাবে যোগ করতে পারি না। আশিক (আলাপ) ১৪:০১, ২৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

অনুবাদ

জনাব, আমি অনুবাদ করে উইকিতে অবদান রাখতে চাই। কিন্তু বুঝতে পারছি না কীভাবে শুরু করব। যদি শুরুর দিকে একটু সহয়তা করতেন তবে কৃতজ্ঞ থাকতাম। ধন্যবাদ। Md. Ataul Haque (আলাপ) ২০:১৯, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

পুনর্নির্দেশ অপসারণ প্রসঙ্গে

আফতাব ভাই, আমি ইয়াহিয়া ভাইয়ের পাতার একটি আলোচনায় লক্ষ্য করলাম আপনি বাংলা উইকিপিডিয়া পুনর্নির্দেেশনা অপসারণের চিন্তা করছেন। আপনার অবগতির জন্য জানানো প্রয়োজন মনে করছি যে, নিবন্ধ নামস্থানে বিগত কয়েক বছর ধরে বাংলা নিবন্ধের ইংরেজি নামটি ও ইংরেজি নিবন্ধটির পাতায় ঐ উইকিপিডিয়ার অন্যান্য ইংরেজি নামের পুনর্নির্দেশগুলোও পুনর্নির্দেশ আকারে দেওয়া হয়। এটি দেওয়া হয় মূলত দুটি কারণে। প্রথমত, ইংরেজি নামে কেউ খুঁজলেও যেনো তিনি সঠিক নিবন্ধে যেতে পারেন, ও দ্বিতীয়ত, অনেক নিবন্ধ অনুবাদের সময় ইংরেজি নামটি প্রাকদর্শনে দেখে তিনি নিবন্ধটি যদি বাংলা উইকিপিডিয়াতে থেকেও থাকে তবে নিবন্ধটির উপস্থিতি, তার সঠিক নাম, বা নামের বানান সম্পর্কে সঠিক ধারণা পাবেন। তাছাড়া পুনর্নির্দেশ বেশি থাকার মধ্যে ক্ষতির কিছু নেই। তদুপরি এটা প্রয়োজনের জন্য। — তানভির২০:২১, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আপনি বুঝতে ভুল করেছেন। আমি অপ্রয়োজনীয় পুনঃনির্দেশ অপসারণের কথা বলেছি। উদাঃ বাংলাদেশ নিবন্ধের জন্য Bangladesh, BanglaDesh পুনঃনির্দেশ গ্রহণযোগ্য। অপরদিকে Benglidesh, Banglidesh ইত্যাদি গ্রহণযোগ্য পুনঃনির্দেশ নয়। আফতাব (আলাপ) ০১:৫৯, ২৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

অপ্রয়োজনীয় পুনঃ নির্দেশ না তৈরী করার স্বপক্ষে ক্যামপেইন চালানো যযেতে পারে। শুধু মাত্র লগ ইন করা ইউজারদের জন্য এরকম তথ্য ব্যানারে রাখা যেতে পারে মাসের নির্দিষ্ট দিনে। ফেরদৌস
আপনি যে উদাহরণ দিয়েছেন সে অনুযায়ী যদি অপসারণ করেন তবে তা ঠিক আছে। কিন্তু অনেক কিছুর ভিন্ন নামের পাশাপাশি বানানের ভিন্নতা ও অশুদ্ধ বানানের প্রচলনও লক্ষ্য করার মতো। সেগুলো দেখে বুঝে অপসারণের অনুরোধ থাকবে। — তানভির১১:৪০, ২৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

দুটি পাতা

@আফতাব ভাই, আমার তৈরী পাতা ভারতে সমকামীদের অধিকার এবং নাভি পাতাদুটি মুছে ফেলুন অথবা আপনি উন্নতি করুন পাতাদুটির। Bishal Khan (আলাপ) ১২:০৮, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

কেন মুছতে হবে। আপনি আস্তে আস্তে অনুবাদ করুন। আফতাব (আলাপ) ২৩:৪৯, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

অনুবাদ

আফতাব ভাই, যদি সম্ভব হয় তাহলে একদিনের জন্য হলেও টেমপ্লেট:Country showdata টেমপ্লেটটির লগটি একটু খুলে দিন। কিছু অনুবাদ করতে হবে আর কিছু যোগ করতে হবে। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৬:৫৪, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আমি অনুবাদ ও যোগ সব করে দিয়েছি। আফতাব (আলাপ) ২৩:৪৭, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ)

শুভ নববর্ষ, আফতাবুজ্জামান!

-- Iqsrb722 (আলাপ) ০৩:৪১, ১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Iqsrb722 ভাই, এত সুন্দর টেমপ্লেট দিয়ে শুভেচ্ছা জানানোর জন্য। তবে আপনি টেমপ্লেট বসানোই ভুল করে ফেলছেন। হে হে। এগুলি {{subst: দিয়ে বসাতে হয়। আফতাব (আলাপ) ১৬:৩৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
The Good Heart Barnstar সুন্দর মন পদক
কি আর লিখবো! সেই কখন থেকে পদক খানা দেওয়ার চেষ্টা করে চলেছি। -=-ফেরদৌস ০৭:০৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ ফেরদৌস ভাই। আফতাব (আলাপ) ১৬:৩৭, ১১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ জ্ঞাপন

আফতাব ভাই ও অন্যান্যদের ধন্যবাদ জানাই আমাকে এই সম্মান দেওয়ার জন্যে। একজন স্বয়ংক্রিয় পরীক্ষক হিসেবে সম্মানিত বোধ করছি এবং চেষ্টা করবো বাংলা উইকিপিডিয়া কে আরো সমৃদ্ধ করবার জন্যে। আপনাদের সহযোগীতা কাম্য একান্ত ভাবে

বিষয়শ্রেণী নিয়ে সমস্যার সাহায্য ...

সালাম নিবেন, আমি তারেক রহমানজিয়াউর রহমান নিবন্ধে বিষয়শ্রেণী:জিয়াউর রহমান যুক্ত করার অনুরোধ রেখেছিলাম। জিয়াউর রহমান নিবন্ধে আপনি গ্রহণ করলেও তারেক রহমান নিবন্ধে জনাব ইকবাল হোসেন রোল ব্যাক করেন। উনাকে প্রশ্ন করেও সঠিক জবাব পাইনি। এখন আমি আপনার সাহায্য প্রার্থনা করছি। - মাহফুজ আলাপ ১৩:১৭, ১৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

একটি প্রশ্ন

আফতাব ভাই, একটি প্রশ্ন ছিল। ধরুন কমনসে আমি কোন ছবির তথ্যে উইকি পিডিয়ার নিবন্ধের লিনক দিতে চাই। সেক্ষেত্রে কি করব?রাফি (আলাপ) ১৩:২২, ১৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ধরুন আপনি ঢাকা নিবন্ধের সংযোগ/লিঙ্ক যোগ করতে চান তাহলে এভাবে দিন: [[:bn:ঢাকা|ঢাকা]] ( আফতাব (আলাপ) ১৫:২৩, ১৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ফ্রান্সে সমকামীদের অধিকার পাতা

@আফতাব ভাই, আমি গত ১৪ জানুয়ারী তারিখে (২০১৭) ফ্রান্সে সমকামীদের অধিকার নামে একটি পাতা তৈরি করি ইংরেজি উইকিপিডিয়া থেকে সব লেখা প্রতিলিপি করে, এরপর আমি আজ অবধি অনেক বঙ্গানুবাদ করেছি পাতাটিতে, আর অনেক মানুষের সাহায্য চেয়েছি পাতাতির উন্নয়নে, কিন্তু কেউ পাতাটির উন্নয়নে বিন্দুমাত্র সাহায্য করেনি, পাতাটিতে অনেক লেখা হয়ে গিয়েছে এখন অবশ্য, আপনি দেখুন তো কেমন হয়েছে, চাইলে আপনি একটু লেখে দিতে পারেন পাতাটিতে। বিশাল খান (বার্তা) ১১ঃ১৪, ১৮ জানুয়ারী ২০১৭ (ইউটিসি)

চালিয়ে যান। আমি পারলে করব। আফতাব (আলাপ) ১৪:৩৩, ১৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আন্তঃভাষা সংযোগ

@আফতাব ভাই, আমি যোনিলেহন নামে নতুন একটি পাতা তৈরী করেছি, পাতাটির আন্তঃভাষায় ইংরেজী যোগ করতে পারছিনা, আপনি যোগ করে দিন, আর আমার ফ্রান্সে সমকামীদের অধিকার পাতাটি কেমন হয়েছে ভালো করে দেখুন তো। Bishal Khan (আলাপ) ০৫:৪৮, ২১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট সমস্যা

আফতাব ভাই, আশা করি ভাল আছেন। {{BDDecadesInCentury}} এই টেমপ্লেটটি একটু দেখিয়েন প্লিজ। কায়সার আহমাদ (আলাপ) ১৬:২২, ২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

@Kayser Ahmad:এতদিন ছিলাম না, তাই ঠিক করে দিতে দেরী হয়ে গেল। --আফতাব (আলাপ) ১৪:৫১, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ ভাই। এতদিন খুব মিস করেছি। কায়সার আহমাদ (আলাপ) ১৫:২১, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার ইমেইল এসেছে!

হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন!
২৩:০৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

যুদ্ধমন্ত্রী আলাপ ২৩:০৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

এন টি রামা রাও জুনিয়র পাতাটি অবলুপ্তি প্রসঙ্গে

সুপ্রিয় আফতাব ভাই, আপনার কর্তৃক সম্ভবতঃ এন টি রামা রাও জুনিয়র পাতাটি অবলুপ্তি ঘটেছে। প্রকৃত কোন কারণ জানা নেই। সম্ভবতঃ ইংরেজি লেখা থাকার কারণে হয়ত আপনি অপসারণ করেছেন। লক্ষ্য করে যদি দেখা যায় তাহলে কাজের ফাঁকে আমি বাঙলা উইকিপিডিয়ায় ইংরেজি প্রবন্ধ থেকে অনুবাদ করে থাকি। যদিও আমার দ্বারা সময় সুযোগ মতন প্রবন্ধটি বাংলায় অনুবাদ হয়ে যেত, কিন্তু তাঁর আগেই নিবন্ধটি অপসারিত হল। যাহোক, কোনো ভুল-ত্রুটি হলে দয়া করে নিঃসঙ্কোচে জানাবেন আশা রাখি। আপনাকে ধন্যবাদ।Sabuj Barua ২০:৫৪, ১ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Sabuj Barua: নিবন্ধটি ১৬ ফেব্রুয়ারি তৈরি করার পর অনেকদিন অনুবাদহীন অবস্থায় পড়ে ছিল। নিবন্ধে {{কাজ চলছে}} জাতীয় থাকলে বুঝতাম যে এটির কাজ আপনি উচ্ছুক আছেন। এখন আপনি চাইলে আমি নিবন্ধটি পুনরুদ্ধার করে দিতে পারি। --আফতাব (আলাপ) ২১:০০, ১ মার্চ ২০১৭ (ইউটিসি)
পুনরুদ্ধারে উপকার হয়। উইকিপিডিয়ার অনেক নিয়মাবর্তীতাগুলো এখনো অজানা হেতু এ ব্যাপারে অবগত ছিলাম না। ভবিষ্যতে ট্যাগটি ব্যবহার করার জন্য খেয়াল রাখব আশা রাখি। ধন্যবাদ। --Sabuj Barua ২২:৩২, ১ মার্চ ২০১৭ (ইউটিসি)
@Sabuj Barua: এন টি রামা রাও জুনিয়র পুনরুদ্ধার করা হয়েছে। দয়া করে অনুবাদ সম্পূর্ণ করবেন। ধন্যবাদ --আফতাব (আলাপ) ২২:৩৪, ১ মার্চ ২০১৭ (ইউটিসি)
আশা রাখি। আবারো ধন্যবাদ। শুভ কামনা। --Sabuj Barua ২২:৫৮, ১ মার্চ ২০১৭ (ইউটিসি)

অসাধারণ ধারণা পদক!

অসাধারণ ধারণা পদক
অঙ্কন ঘরের মতো অসাধারণ একটি ধারণার জন্য! — তানভির১০:২৫, ৮ মার্চ ২০১৭ (ইউটিসি)
পদকের জন্য ধন্যবাদ। --আফতাব (আলাপ) ০০:৩১, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

বাংলাকরণের পর ইংরেজি পুনর্নির্দেশ অপসারণ প্রসঙ্গে

আফতাব ভাই, আমি দেখলাম টেমপ্লেট:BDYearsInDecade কে টেমপ্লেট:দশকে জন্ম-মৃত্যুর বছর এ পুননির্দেশনা ছাড়াই সরিয়ে নিয়েছেন। বাংলাকরণ করবেন ভালো কথা, এই পুনর্নির্দেশ অপসারণ কেনো? কপিপেস্ট করতে এসে কেউ যদি দেখে এই পাতা নেই, তখন সে আবার নতুন করে তৈরি করতে পারে। অভিজ্ঞ প্রশাসক হিসেবে এটা আপনার জানা থাকার কথা। আর পুনর্নির্দেশনা রাখলে কি কোনো সমস্যা হচ্ছে? বাংলাকরণের ক্ষেত্রে আপনার এ ধরণের প্রবণতা এক্সট্রিমিস্টদের মতো আচরণ হয়ে যাচ্ছে, এটি উইকির জন্য ভালো কিছু হবে না। এ বিষয়ে দয়া করে লক্ষ্য করুন। আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি। — তানভির১৭:৫৫, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Wikitanvir: আমি শুধু সেই সব পুনর্নির্দেশনা অপসারণ করি যার ব্যবহার বাংলা উইকিতে নেই, বা হওয়ার সম্ভাবনা নেই। এই টেমপ্লেটটি চার হাজার বিষয়শ্রেণীতে ব্যবহৃত হয়েছে ঠিক, কিন্তু তা অন্যদুটি টেমপ্লেটের মাধ্যমে। এছাড়া এর কোন ব্যবহার নেই। এখন কথা হল যে টেমপ্লেটটির ব্যবহার হওয়ার সম্ভাবনা নেই সেই টেমপ্লেট অপসারণে ক্ষতি কিসে। তাছাড়া যখন কোন টেমপ্লেট পুনঃনির্দেশ না রেখে স্থানান্তর করা হয় তখন পাতার লগে তা লিপিবদ্ধ থাকে ও যখন সেই পাতাটি তৈরি করতে যাওয়া হয় তখন সেই লগটি দেখানো হয়। এখন কেউ যখন সেই পাতাটি তৈরি করতে যাবে তখন তিনি লগ দেখেই বুঝতে পারবেন যে পাতাটি বাংলা উইকিতে আছে। বাংলা উইকিতে বাংলাকরণের প্রবণতাকে চরমপন্থীদের মতো আচরণ হয়ে যাচ্ছে এটি ঠিক আমার বোধগম্য হল না। বাংলা উইকিতে বাংলাকে প্রাধান্য দিব, এটি কি অস্বাভাবিক কিছু। আমি মাঝে মাঝে টেমপ্লেটের নাম বাংলা করি, সেই সাথে ইংরেজিতেও পুনর্নির্দেশ রেখে দেই। পুনঃনির্দেশ রাখতে সমস্যা নেই এবং আমি পুনঃনির্দেশ রেখেও দেই। মাঝে মাঝে যেটার ব্যবহার হওয়ার সম্ভাবনা নেই সেটাই অপসারণ করি (১০০তে হয়তো ২/৩টা)। তাই হঠাত এসে বলবেন না পুনর্নির্দেশনা রাখলে কি কোনো সমস্যা হচ্ছে?। দেখুন কোনটা বাংলা উইকির জন্য ভালো সেই ব্যাপারে আমার বুঝ নিশ্চই আছে। এটি আমাকে বোঝাতে হবে না। ধন্যবাদ। --আফতাব (আলাপ) ১৮:৪৩, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)
টেমপ্লেটটি ইংরেজি উইকিতে আছে, তাই বর্তমান বা ভবিষ্যতে এটির কপি-পেস্টের মাধ্যমে বাংল উইকিতে আসার সম্ভাবনাও আছে, তাই নয় কি? এখন তর্কের খাতিরে অনুগ্রহ করে বলবেন না কোনো সম্ভাবনাই সেই। ভবিষ্যতে সম্ভাবনা থাকতেই পারে। আর লগ দেখে অারেকজন বুঝবে ব্যাপারটা অপ্রসাঙ্গিক। আপনি নিজেই বললেন বাংলা উইকির জন্য কোনটা ভালো সে বুঝ আপনার আছে এবং আমি মানি যে আপনি বাংলা উইকির একজন অভিজ্ঞ ব্যবহারকারী, কিন্তু এ ধরনের টেমপ্লেটের ক্ষেত্রে পুনর্নির্দেশনা রেখে দেওয়া একটি বহুল প্রচলিত প্র্যাকটিস যা আপনি কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়াই অমান্য করছেন। আর এক্সট্রিমিস্ট বলছি এই কারণে বাংলাকরণের ব্যাপারে আপনি এতোটাই মোহচ্ছন্ন (এর জন্য অনেক ভালো প্রাপ্তি আমাদের রয়েছে যার জন্য আপনার প্রতি আমার সম্মান ও কৃতজ্ঞতা রয়েছে) যে আপনি বাংলা উইকিতে ইংরেজি বর্ণমালা সহ্য করতেই পারেন না বলে আমার মাঝে মাঝে মনে হয়। সমস্যা যা হয় তা হচ্ছে আপনি বাস্তব সমস্যাটা মাঝে মাঝে স্বীকার করতে চান না। যাই হোক, সেটা আপনার অভিরুচি, কিন্তু এধরনের ডিলিশন ভালো কিছু বয়ে আনে না। আমি যদি অযৌক্তিক কিছু বলি তবে আমাকে বলুন। ছোট্ট কথায় বলা যায়, আপনি ব্যক্তিগত অভিরুচির প্রেক্ষিতে যৌক্তিক একটি বহুল প্রচলিত প্র্যাকটিস অমান্য করেছেন, আমার তাতেই আপত্তি ও সেজন্যই আপনাকে বার্তা দেওয়ায়। প্রত্যেকটি বিষয়ের জন্য নীতিমালা করার সময় আমাদের সম্প্রদায়ের নেই, নেই তর্ক করার সময়ও। ধন্যবাদ। — তানভির২২:২৬, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)
পাতার শুরুতে লাল বাক্সে লেখা (এই পাতাটি এখান থেকে অমুক নামে স্থানান্তর করা হয়েছে) দেখে অারেকজন বুঝবে ব্যাপারটা এটা অপ্রসাঙ্গিক কি করে হয়। লগ তো রাখাই হয় জানানোর জন্য, বোঝার জন্য। আমি আমার যুক্তি দিয়েছি, এটি যদি আপনার কাছে অমান্য মনে হয় তাহলে আমার কি করার নেই। ইংরেজি বর্ণমালা সহ্য না করার কিছু নেই, আমিও যেসব ক্ষেত্রে দরকারী সেসব ক্ষেত্রে ইংরেজি থেকে পুনর্নিদেশ দেই। আমি শুধু অপ্রয়োজনীয় ও ব্যবহার হওয়ার সম্ভাবনা নেই এমন পুনঃনির্দেশকে সমর্থন করি না। আর আমি শুধু এতটুকু বলতে পারি যে আপনি আমার উপর ভরসা রাখতে পারেন, আমি এমন কোন পুনঃনির্দেশ অপসারণ করি না যা সমস্যার সৃষ্টি করবে। হয়েছে, আর তর্ক করতে চাই না। এতে আপনার আমার উভয়ের সময় নষ্ট। --আফতাব (আলাপ) ০১:৩১, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)

Some talkback...

Actually the current CSD page at bn.wiki was edited by me today adding the entire new content from en.wiki.I just left off the G-criterion-section from en.wiki as our's section was already translated.And who wants to do such boring extra translation.Thanks for your help!.আরুবাস্কা@ভ্যানগার্দ (আলাপ) ১৫:৩৭, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)

Anyway, do you want me to start policy pages like WP:BLPPROD , WP:PROD,WP:Attack page, WP:CHILDPROTECT,WP:COURTESYVANISHING WP:RFC etc. here just by creating the requuired templates and translation of policy pages.Or we need some consensus,vote etc..Cheers!
@Winged Blades of Godric: আচ্ছা। তাহলে আপনি অনুবাদ কোন পাতায় করবেন? সরাসরি উইকিপিডিয়া:দ্রুত অপসারণের জন্য বিচারধারা পাতায় না আপনার খেলাঘরে? আর হ্যাঁ, আপনি চাইলে WP:BLPPROD , WP:PROD,WP:Attack page, WP:CHILDPROTECT,WP:COURTESYVANISHING অনুবাদ করতে পারেন। তবে আমার মতে আগে বাংলা উইকির বিষয়শ্রেণী:উইকিপিডিয়া নীতিমালায় থাকা পাতাগুলি অনুবাদ দরকার। সবশেষে, একটি প্রশ্ন: আপনি আমার বাংলা লেখা বুঝতে পারছেন? আমি কি ইংরেজি লিখব? আপনার কি বাংলা টাইপ করতে সমস্যা হচ্ছে? হলে সাহায্য:বাংলা টাইপ করা দেখুন। --আফতাব (আলাপ) ১৬:০০, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)
আমি আমার খেলাঘরের পাতাতেই অনুবাদ করব। বাকি নিবন্ধগুলির খেত্রেCan't correct the spelling! আপনার অনুমতির জন্য ধন্যবাদ। Ha!Ha! I am a native Bengali speaker whose 1st lang in school was Bengali!Actually, I am preferring to type in English because it's quite fast to type as such.Cheers!আরুবাস্কা@ভ্যানগার্দ (আলাপ) ১৬:০৮, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)
@Winged Blades of Godric: তাহলে বাংলা লিখতে সমস্যা। আপনি অভ্র কিবোর্ড ব্যবহার করে দেখতে পারেন। এটিতে স্বয়ংক্রিয় সংশোধনের (autocorrect) ব্যবস্থা আছে। --আফতাব (আলাপ) ১৬:১৮, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)
Download করে নিয়েছি। ধন্যবাদ।আরুবাস্কা@ভ্যানগার্দ (আলাপ) ১৬:২২, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)

আর্মেনীয় গির্জা (কলকাতা) অপসারণ

আর্মেনীয় গির্জা (কলকাতা) পাতাটি আপনি অপসারণ করেছেন দেখলাম। পাতাটি পুরো তৈরী ছিলনা ঠিকই তবে ওটি একটি গুরুত্বপূর্ণ স্থানের উপর নিবন্ধ। অপসারণ না করে দয়া করে ওই পাতাটি restore করলে আমি ওর উপর আরো সম্প্রসারণ করতে পারি। এটি আমার ১০০ উইকি দিবসের অন্তর্গত একটি নিবন্ধ। --Sumitsurai (আলাপ) ১৮:৩৫, ১২ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Sumitsurai:কিছু মনে করবেন না। বাংলা উইকিতে ব্যবহারকারীদের মধ্যে একটি প্রবণতা দেখা যায় যে অনেকে ১-২ লাইনের নিবন্ধ লিখে পরে আর সম্প্রসারণ করেন না। তাই এটি উইকিপিডিয়া:দ্রুত অপসারণের জন্য বিচারধারা#A7 অনুসারে অপসারণ করা হয়েছিল। যাইহোক, আর্মেনীয় গির্জা (কলকাতা) পুনরুদ্ধার করা হয়েছে। নিবন্ধটি আরো সম্প্রসারণ করবেন। চাইলে নিবন্ধের ইংরেজি উইকির সংস্করণটি অনুবাদ করে সম্প্রসারণ করতে পারেন। --আফতাব (আলাপ) ১৮:৪৩, ১২ মার্চ ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আপনাকে। নিবন্ধ ফেলে রাখার প্রবণতা নিয়ে আপনার সঙ্গে আমি একমত। অবশ্যই আমি যত শীঘ্র সম্ভব এটি সম্প্রসারণ করব। --Sumitsurai (আলাপ) ১৮:৫১, ১২ মার্চ ২০১৭ (ইউটিসি)

revert-এর কারণ জানালে উপকৃত হতাম।

যেখানে মুহাম্মাদ সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লামের নাম আসে সেখানে দুরূদ লেখা standard norm. যেহেতু encyclopedia-র information গুলো সবাই standard হিসেবে নিবে, সেহেতু সেখানে অবশ্যই সঠিক practice টা সামনে আশা দরকার। revert করার কারণটি ঠিক বুঝে আসল না।

@Ahmedafifkhan: এখানে দেখুন। আর দয়া করে বাংলা অক্ষরে লিখবেন। বাংলা লিখতে সমস্যা হলে সাহায্য:বাংলা টাইপ করা দেখুন। এই রকম অর্ধ বাংলা-ইংরেজি মিশিয়ে জগাখিচুড়ী অক্ষরে লিখবেন না। বাংলা অর্থ না জানলে গুগল অনুবাদের সাহায্য নিন। ধন্যবাদ --আফতাব (আলাপ) ২০:০৪, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
বানান ভুল সংশোধন করা হয়েছিল। সেটিও পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা হয়। এর কারণ কি? নির্দেশনার ভিতরে বানান দুই ভাবে লেখা।"মুহাম্মদ" লেখা তো স্পষ্টত ভুল। সঠিক হল "মুহাম্মাদ"। এটি গৃহীত না হওয়ার কারণ কি?
@Ahmedafifkhan: কোথায় পূর্বের অবস্থায় আনা হয়েছে? আপনার নামের বানানের ভুল সংশোধন সম্পাদনাটি অমীমাংসিত পরিবর্তন হিসেবে নিবন্ধে আছে ও যতক্ষণ না একজন পর্যালোচনাকারী তা গ্রহণ করছেন ততক্ষণ এটি নিবন্ধে দেখাবে না। --আফতাব (আলাপ) ২০:২৯, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

Block user

Hi. Can you have a look at the action from the IP-address 103.59.179.193? -- Tegel (আলাপ) ১৩:৪৯, ১৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Tegel: Hi, Thanks for reporting. I blocked the IP for vandalism. --আফতাব (আলাপ) ১৩:৫৩, ১৯ মার্চ ২০১৭ (ইউটিসি)
Hi. Thanks for the quick action. -- Tegel (আলাপ) ১৪:০০, ১৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

টেম্পলেট বাংলাকরণের জন্য আবেদন

ভাই, দয়া করে দেখবেন যে টেম্পলেট:মুসলমানদের ধর্মগ্রন্থ সম্পূর্ণটি বাংলা করা হয়নি। কিছু নাম ইংরেজী রয়ে গেছে। দয়া করে সেগুলো ঠিক করবেন। Tahmid02016 (আলাপ) ১৫:৪৮, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

টেম্পলেট বাংলাকরণের জন্য আবেদন

ভাই, দয়া করে দেখবেন যে টেমপ্লেট:মুসলমানদের ধর্মগ্রন্থ সম্পূর্ণটি বাংলা করা হয়নি। কিছু নাম ইংরেজী রয়ে গেছে। দয়া করে সেগুলো ঠিক করবেন। Tahmid02016 (আলাপ) ১৫:৪৭, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Tahmid02016: করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৬:১৯, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট বাংলা করার আবেদন

আগে একবার আমার আবেদনে একটি টেমপ্লেট বাংলা ভাষা করার জন্য ধন্যবাদ।...

আবার একটি টেমপ্লেট বাংলাভাষা করার আবেদন করছি। টেমপ্লেট:আলীর সঙ্গীগণ টেমপ্লেটটিও বাংলাভাষা করার আবেদন করছি। দয়া করে আবেদন মঞ্জুর করবেন।— Tahmid02016 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Tahmid02016: যেগুলির নামের বানান সম্পর্কে কিছুটা নিশ্চিত সেগুলি করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৬:১০, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)

সুপ্রিয় Aftabuzzaman,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ

ব্যবহারকারী:Titodutta/বানান - কাজের জন্য ধন্যবাদ। :) --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৩:৩১, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Titodutta: আপনাকেও ধন্যবাদ। --আফতাব (আলাপ) ২০:৩৬, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭/জমাদান পাতায় নিবন্ধ জমা দিবার সময় RayhanMollikRon ভুল করে কিছু নিবন্ধ মুছে ফেলেছে। সংশোধন করা সম্ভব? না হলে আবার জমা দিব। -মাহ্‌ফুজ আলাপ ১৯:৫৭, ৩০ মার্চ ২০১৭ (ইউটিসি)


আমি বুঝতে পারছিনা । দয়া করে বলবেন কি তথ্য?ব্যবহারকারীঃ rayhanmollikron

সাহায্য

আই এন এস বিক্রমাদিত্য উইকি পেজের নামটি কি আই এন এস বিক্রমাদিত্য করা যাবে? আমি বিক্রমাদিত্য অংশটি italics-এ লিখতে পারছি না। যদি করা যায়, তাহলে দয়া করে একটু করে দেবেন। ধন্যবাদ। Bangali ind (আলাপ) ০৫:৪৮, ২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Bangali ind: ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৩:২৬, ২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
আপনা প্রতি রইলো অশেষ শুভ কামনা। স্বরজিৎ কুমার মন্ডল (আলাপ) ১৮:৩৫, ৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

দুটি ব্যবহারকারী একাউন্ট একত্রিকরণ প্রসঙ্গে

ভাইয়া, আবার আপনার কাছে একটি সমস্যা নিয়ে হাজির হলাম। দয়া করে জানাবেন কী যে যদি কারো দুটি ব্যবহারকারী একাউন্ট থাকে তবে এমন কী কোনো পদ্ধতি আছে যেন দুটি একাউন্ট একত্র যেকোনো একটি একাউন্ট তৈরি করা যায়? জানালে উপকৃত হতাম এবং উইকি সম্পর্কে জ্ঞানটা আরেকটু বাড়তো।Tahmid02016 (আলাপ) ০২:৩৩, ৪ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Tahmid02016: এই কাজটি করার জন্য একটি এক্সটেনশন আছে। এই কাজটি শুধু ব্যুরোক্র্যাটগণ করতে পারেন। তবে আমি নিশ্চিত নই এটি এখন কাজ করে কিনা। গত কয়েক বছরে উইকিমিডিয়ার কোথাও এটি করতে দেখি নাই। --আফতাব (আলাপ) ১৪:৩৪, ৪ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

জ্বালা গুট্টা

আফতাব, আপনি যদি জ্বালা গুট্টা পাতাটি রিভার্ট করে দেন খুব উপকার হবে। পাতাটিতে খুব বেশি লেখা ছিলনা ঠিকই তবে আমি যত শীঘ্র সম্ভব ওটি আরও সম্প্রসারণ করবার চেষ্টা করব। অনুরোধের কারণ এটি আমার 100wikidays এর অন্তর্গত নিবন্ধ। ধন্যবাদ। --RajashreeTalukdar (আলাপ) ১৮:৩৪, ৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@RajashreeTalukdar: পুনরুদ্ধার করা হয়েছে। যত দ্রুত সম্ভব সম্প্রসারণ করার চেষ্টা করবেন। --আফতাব (আলাপ) ১৮:৪১, ৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আফতাব। যত দ্রুত সম্ভব আমি এটি সম্প্রসারণ করার চেষ্টা করব। --RajashreeTalukdar (আলাপ) ১৮:৪৮, ৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

তথ্য অসারণ প্রসঙ্গে

‌আফতাব ভাই, দৈনিক ইনকিলাবে লিখিত সমালোচনা বিভাগের সুনির্দিষ্ট তথ্য কোনো নির্দেশনা ছাড়াই অপসারণ করা হয়েছে। এটার সুনির্দিষ্ট কারণ জানালে উইকিতে সম্পাদনার ক্ষেত্রে উপকৃত হওয়া যাবে। দয়া করে জানাবেন।— নিহার (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@নিহার: আপনার লেখাটি আমার কাছে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লেখা হয়েছে বলে মনে হয়নি। আপনি আমার সম্পাদনা বাতিল করে লেখা কাটছাট করে আরও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লিখতে পারেন। --আফতাব (আলাপ) ১৯:৩৪, ১৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। কিন্তু আমি নিরপেক্ষ লেখার চেষ্টা করি এবং এক্ষেত্রেও করেছি। পত্রিকায় যেভাবে তথ্যসূত্র রয়েছে তার বাইরে যাবার উপায় কি? হয়তো শিরোনামটা পরিবর্তন করা যায়। এছাড়া আর কি হবে বুঝতে পারছি না। পরামর্শ দিন। (এখানে উল্লেখ্য, একই বিষয়ে ইংরেজি উইকিতে লেখা রয়েছে এবং সেটি যথারীতি বর্তমান রয়েছে, দেখবেন।)--নিহার (আলাপ) ১৯:৪১, ১৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি) ভাইয়া, নতুন কোনো পরামর্শ না পাওয়ায় আপনার আগের পরামর্শ অনুযায়ী লেখা কাটছাট করে আরও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে লেখার চেষ্টা করা হলো। দেখে দিবেন। ধন্যবাদ।--নিহার (আলাপ) ০১:৫২, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট প্যারামিটার প্রসংগে

আফতাব, এখানে ব্যবহৃত টেমপ্লেট অর্থাৎ বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ব্যবহৃত টেমপ্লেটে প্যারামিটার গুলোর অনুবাদ ঠিক করা উচিত। কারণ প্যারামিটার গুলি বাংলা এবং ইংরেজীতে সাদৃশ্যহীন। ফেরদৌস০৩:১৫, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Ferdous:  করা হয়েছে --আফতাব (আলাপ) ১৫:১৫, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আফতাব। ফেরদৌস১৫:৪৯, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

পরীমনি পেজ প্রসঙ্গে

পরীমনি আমার বিশেষ পরিচিত। আমি যেই এডিটটি করেছি সেটি পরীমনির সাথে আলাপ আলোচনা করেই করেছি। আপনি এডিটটিকে পূর্বাবস্থায় ফেরত নেওয়ার কারণ জানাবেন। পরীমনি চান না আন্দাজেই তার সম্পর্কে ভিত্তিহীন খবর উইকিপিডিয়ায় প্রকাশিত হোক। ধন্যবাদ।

চিত্র_মানচিত্র

ভাইয়া, আমার সম্পাদিত বিভিন্ন ইউনিয়ন, পৌরসভা, থানা, উপজেলা পেইজগুলোতে বাংলাদেশের মানচিত্র শো হচ্ছে না, দয়া করে একটু দেখবেন। MustafaKamal (আলাপ) ০৪:১৩, ২১ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: অপেক্ষা করুন। মডিউল:অবস্থান মানচিত্র-এ সমস্যা হয়েছে, সেখানে ঠিক করতে হবে। --আফতাব (আলাপ) ১৭:০৩, ২১ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ভুল বানান

ভাইয়া ভুল বানানে নতুন নিবন্ধ পৃষ্ঠা সম্পাদনা শুরু করা হলে তা সঠিক করার প্রক্রিয়া জানালে উপকৃত হব। উল্লেখ্য, আমি বিভিন্ন প্রশাসনিক অঞ্চল নিয়ে সম্পাদন কাজ করতে গিয়ে বেশ কিছু প্রশাসনিক অঞ্চলের নাম ভুল বানানর পেয়েছি। MustafaKamal (আলাপ) ০৬:১৩, ২২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: ভুল বানানে নিবন্ধ থাকলে তা সঠিক বানানে সরিয়ে নিতে হবে। নিবন্ধের "ইতিহাস দেখুন" ট্যাবের পাশে দেখবেন "আরও ↓" লেখা রয়েছে, সেখানে ক্লিক করলে আপনি "স্থানান্তর" লেখা পাবেন, তাতে ক্লিক করলে আপনি নিবন্ধ নতুন শিরোনামে সরিয়ে নেয়ার অপশন পাবেন। কিন্তু আপনি যে নামে নিবন্ধ সরিয়ে নিতে চান সেই নামে যদি একটি নিবন্ধ ইতিমধ্যে বিদ্যমান থাকে, তাহলে আপনি নতুন নামে নিবন্ধ সরিয়ে নিচে পারবেন না। সেক্ষেত্রে আপনি নিবন্ধে {{এতে একত্রীকরণ|নিবন্ধের নাম}} ট্যাগ লাগিয়ে দিন। --আফতাব (আলাপ) ১৪:২৩, ২২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

নিবন্ধের ভুল শিরোনাম শুদ্ধিকরণ

ভাইয়া, নিবন্ধের "ইতিহাস দেখুন" ট্যাব খুঁজে পাচ্ছি না। MustafaKamal (আলাপ) ১৫:২৫, ২২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: http://i.imgur.com/Iam4Mfy.png --আফতাব (আলাপ) ১৫:৩৩, ২২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

শিরোমণি ট্যাঙ্ক যুদ্ধ, খুলনা নিবন্ধের রচনাশৈলী প্রসঙ্গে ...

সালাম নিবেন, শিরোমণি ট্যাঙ্ক যুদ্ধ, খুলনা নিবন্ধটি পরিছন্ন ও রচনাশৈলীর পরিবর্তন আনা হয়েছে। অনুগ্রহ করে পুনঃ মতামত থাকলে জানাবেন।-মাহ্‌ফুজ (আলাপ) ০৯:২২, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ব্যস্ততার মাঝে, এতটা সময় একটি নিবন্ধের প্রতি দিয়ে সত্যি আমাকে কৃতজ্ঞ করে ফেললেন। পরবর্তী যেকোন নিবন্ধে অনেক সতর্ক থাকবার চেষ্টা করব।-মাহ্‌ফুজ (আলাপ) ১৭:২৭, ২৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

মানাদিল উরুদি ভেন্ডুম এবং ওকে কানমানি

@আফতাব ভাই, মানাদিল উরুদি ভেন্ডুম এবং ওকে কানমানি পাতাদুটিতে ছবি লাগিয়ে দিন (পাতাদুটির ইংরেজী সংস্করণ থেকে)। Sasa Pasa (আলাপ) ১৪:১৮, ২৫ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

পুণঃনির্দেশনা অপসারণ প্রসঙ্গে

আফতাব,

ধন্যবাদ জানাই ক্রিকইনফো ও ক্রিকেটআর্কাইভ টেমপ্লেটের জন্যে যা ইংরেজি উইকিতেও তথ্যগুলোকে কাজে লাগাতে সহায়তা করছে অর্থাৎ বৈশ্বিক উইকি গড়ে তুলছে। তবে, এখনো মাঝে-মধ্যে id= ব্যবহার করতে হচ্ছে।

গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে - ইংরেজি পুণঃনির্দেশনা মুছে ফেলা সংক্রান্ত। পুণঃনির্দেশনা থাকাতে তো দোষের কিছু দেখতে পারছি না! বরঞ্চ সৃষ্ট টেমপ্লেটগুলো মুছে ফেলায় বৈশ্বিক উইকিতে অংশগ্রহণ নিরুৎসাহিত হওয়াসহ ক্ষতিগ্রস্ত করছে। যদিও আপনার দৃষ্টিকোণে মনে হতে পারে, এগুলো কোন কাজে আসে না। কিন্তু আমার দৃষ্টিকোণে এগুলোর গুরুত্ব অত্যন্ত বেশী। নিবন্ধকে খুঁজে পেতে, ব্যবহারসহ বহুবিধ বিষয়ে এগুলোর ভূমিকা অপরিসীম। অর্থাৎ, আমি কোনক্রমেই এ পুণঃনির্দেশনাগুলো মুছে ফেলার পক্ষপাতি নই। (যেমন: গ্রেগ রিচি) আশা করি বৈশ্বিক উইকি সর্বোপরি বাংলা উইকি গড়ে তোলার ক্ষেত্রে নিঃসন্দেহে আপনার সহযোগিতা সর্বদাই অব্যাহত থাকবে। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি’র দেশগুলোর টেমপ্লেটগুলোয় বট পরিচালনা প্রয়োজন। এছাড়াও, এ ধরণের পূর্ণাঙ্গ টেমপ্লেট সংরক্ষণের জন্য কী করণীয়? তবে, কোনক্রমেই পুণঃনির্দেশনাগুলো মুছে ফেলা যাবে না! আশা করছি বিষয়গুলো বুঝতে পেরেছেন। - Suvray (আলাপ) ১৬:৩৬, ২৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Suvray: উইকিউপাত্তের সংশ্লিষ্ট আইটেমে আইডি না থাকলে id= যোগ করতে হবে, করনীয় হয় সংশ্লিষ্ট আইটেমে যেয়ে ক্রিকইনফো ও ক্রিকেটআর্কাইভের আইডি যোগ করে দেয়া। আপনি কোন পুণঃনির্দেশনা মুছে ফেলার কথা বলেছেন তা বুঝিনি। আমি কখনোই নিবন্ধের পুণঃনির্দেশনা মুছে দেইনি (মূল নিবন্ধ অপসারিত হলে অবশ্য পুনঃনির্দেশও অপসারণ করা হল নিয়ম)।
আপনি যদি গতকালের ৫টি টেমপ্লেটের (টেমপ্লেট:......... দল ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি) পুণঃনির্দেশনা অপসারণের কথা বুঝিয়ে থাকেন তাহলে তাঁর কারণ হল এই টেমপ্লেটগুলিতে যতগুলি নিবন্ধ ছিল সবগুলিতে আমি বাংলা নামে থাকা মূল টেমপ্লেটগুলি যোগ করে দেই (নমুনা)। ফলে কোন নিবন্ধেই ইংরেজি নামে থাকা (টেমপ্লেট:........ Squad 2017 ICC Champions Trophy) পুনঃনির্দেশনাগুলি অন্তর্ভুক্ত ছিল না। ও যেহেতু এই টেমপ্লেটগুলি টেমপ্লেটে থাকা খেলোয়াড়দের বাইরে অন্য খেলোয়াড়দের নিবন্ধে যোগ হবে না তাই আমি মুছে দিয়েছি। লক্ষ্য করুন, আমি মুছে ফেলার আগে নিশ্চিত করেছি যে টেমপ্লেটে থাকা সবগুলি নিবন্ধে সেই টেমপ্লেটি যুক্ত হয়েছে ও তাঁর ইংরেজি পুনঃনির্দেশনা আর কোথাও ব্যবহার হয়নি। তবে এটা মনে করার কারণ নেই এর মানে আমি এই জাতীয় বাংলা নামের টেমপ্লেটের পুনঃনির্দেশনাও মুছে ফেলব। কেননা এই জাতীয় টেমপ্লেটের সব নিবন্ধ এখনো তৈরি হয়নি কিংবা সব নিবন্ধে এখনো বাংলা নামের টেমপ্লেটটি যুক্ত হয়নি। আবার এই জাতীয় টেমপ্লেটের পুনঃনির্দেশনা মুছে ফেলব না কারণ এই জাতীয় টেমপ্লেটে খেলোয়াড়ের নাম নিয়মিত পরিবর্তন হয়। আমি আপনাকে এটি কথা দিতে পারি যে আমি কোন টেমপ্লেটের পুনঃনির্দেশনা মুছলে সেটি ফলে আপনার বা অন্যদের কোন সমস্যা হবে না।
৫টি কয়েছি গতকাল। বাকিগুলি পরে বট দিয়ে করে দিব। আর এ ধরণের পূর্ণাঙ্গ টেমপ্লেট সংরক্ষণ বলতে কি বুঝিয়েছেন। উদাহরণ দিলে ভালো হয়। --আফতাব (আলাপ) ১৭:৪০, ২৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
মূলতঃ বক্তব্যের সবটুকুই টেমপ্লেট বিষয়ে। যেমন: গ্রেগ রিচি’তে টেমপ্লেটটি শুরুতে ছিল না। সংযোগকারী পৃষ্ঠাসমূহের মাধ্যমে টেমপ্লেটির সন্ধান পাই ও আন্তঃউইকি সংযোগের বদৌলতে ইংরেজি টেমপ্লেটের সন্ধান পাই। যদি না পেতাম তাহলে পুণঃনির্দেশিত টেমপ্লেটের বদৌলতে ইংরেজি উইকিতে সংশোধন করা হতো। শুধু গতকাল নয় এর পূর্বেও বেশকিছু ইংরেজি পুণঃনির্দেশনাকৃত টেমপ্লেট মুছে ফেলা হয়েছে। এরফলে কাজে বেশ ব্যাঘাত ঘটেছে। অর্থাৎ, আপনার বক্তব্য অনুযায়ী যেহেতু ইংরেজিতে ব্যবহারের প্রয়োজনীয়তা নেই, তাই মুছে ফেলা যেতে পারে - এটি আপনার দিক থেকে সঠিক মনে হতে পারে (স্বাভাবিকভাবে আমার দিক থেকেও); কিন্তু পরবর্তীতে কাজ করতে এর গুরুত্বতা আমি পদে পদে অনুভব করছি যা ইংরেজি-বাংলা উভয়ক্ষেত্রেই দরকার পড়ে। অর্থাৎ, কোনক্রমেই টেমপ্লেটের ইংরেজি পুণঃনির্দেশনাগুলো না মোছার জন্য অনুরোধ করছি।
টেমপ্লেট সংরক্ষণ বলতে দেখা গেছে আইপি থেকে অযাচিতভাবে রঙের সন্নিবেশন ঘটানো হয় বা ভুল তথ্য ঢোকানো হয়; অথচ ঐ টেমপ্লেটে আর কোন সম্পাদনার প্রয়োজন থাকতে পারে না। ইংরেজিউইকিতে দেখা গেছে যে, সংশ্লিষ্ট টেমপ্লেট প্রণেতা ও প্রশাসক ছাড়া অন্য কেউ টেমপ্লেট সম্পাদনা করার অনুমতি পান না। প্রয়োজনে সংশ্লিষ্ট টেমপ্লেটের আলাপ পাতায় সম্পাদনার অনুরোধ করা হয়। এ ধরনের পদক্ষেপ কি বাংলা উইকিতে ভবিষ্যতে নেয়া যেতে পারে? - Suvray (আলাপ) ১৮:১১, ২৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
@Suvray: আপনি যা বুঝাতে চেয়েছেন আমিও তাই বুঝাতে চেয়েছি। উদাহরণ দেয়া গ্রেগ রিচি’র টেমপ্লেটটির মত অন্য একই রকম টেমপ্লেটের পুণঃনির্দেশনা এখনো মুছে ফেলার প্রশ্নই আসে না। আপনি উপরে আমার বক্তব্যের '"তবে এটা মনে করার কারণ নেই"-এর পরে অংশটুকু পড়ুন। ইংরেজিতে ব্যবহারের প্রয়োজনীয়তা নেই, তাই মুছে ফেলা যেতে পারে কখনো বলিনি, আপনি ভুল বুঝছেন। {{নিউজিল্যান্ড দল ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি}} টেমপ্লেটটি এর সবগুলি নিবন্ধে অন্তর্ভুক্ত আছে। শুধুমাত্র এটির ইংরেজি পুণঃনির্দেশনাটি কিভাবে আপনার কাজে আসবে একটি উদাহরণ দিয়ে বুঝান।
দ্বিতীয়টির উত্তর: প্রথম পদক্ষেপ হিসেবে রোলব্যাক করুন। বারবার একই কাজ করলে সুরক্ষা অপশনে যেয়ে সম্পাদনা → শুধুমাত্র স্বয়ং পরীক্ষিত ব্যবহারকারীদের জন্য করে সুরক্ষিত করুন। এটি আইপি সম্পাদনা রোধ করবে। --আফতাব (আলাপ) ১৮:৩৮, ২৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
আমরা কেউ কারো প্রতিদ্বন্দ্বী না। উইকি সম্প্রসারণেই আমাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। বিজ্ঞ জনৈক ব্যবহারকারীর বক্তব্য ছিল - প্রত্যেকটি নিবন্ধেরই যথেষ্ট গুরুত্বতা রয়েছে কোন না কোনভাবে। দীর্ঘদিনের ব্যবহারকারী হিসেবে ঠিক আমারও এ বিষয়টি মনে হয়েছে যে (এখনো), প্রত্যেকটি ইংরেজি পুণঃনির্দেশনারই গুরুত্বতা অপরিসীম যা আদর্শ উইকি গড়ে তুলতে ব্যাপকভাবে সহযোগিতা করছে বা করতে পারে। উইকিডাটা থেকে আন্তঃউইকি সংযোগ বিচ্ছিন্ন হলে তখন পুণরায় অন্য কোন নিবন্ধ তৈরিতে সংশ্লিষ্ট ইংরেজি টেমপ্লেটটির জন্য পুণরায় তৈরি করতে হয় এই আর-কি? এছাড়াও আরও বেশ কিছু সমস্যা তৈরি করে যা সময়ে সময়ে টের পাওয়া যায়। আর আমি এখনো বুঝে উঠতে পারছি না - পুণঃনির্দেশনা থাকলে কি এমন ক্ষতি হতে পারে! সে যাই-হোক আমি আমার অবস্থান জানিয়ে দিলাম। আমার আর কোন বক্তব্য নেই! সেজন্যে কিছু মনে করবেন না যেন?
(দ্বিতীয়টির প্রসঙ্গে) রোলব্যাক, সুরক্ষা, আইপি সম্পাদনার বিষয়গুলো জানা আছে। আসলে আমি বলতে চেয়েছি, যে-সকল টেমপ্লেটের কার্যকারিতা শেষ হয়েছে অর্থাৎ, ভবিষ্যতে আর সম্পাদনার প্রয়োজন নেই (যেমন:{{বাংলাদেশ দল ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ}}), সেসকল ক্ষেত্রে টেমপ্লেটগুলোকে স্থায়ীভাবে সুরক্ষা করার বিষয়ে কোন নীতিমালা আছে কি-না? - Suvray (আলাপ) ১০:৫৫, ২৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)
@Suvray: আমার জানা মতে এই জাতীয় টেমপ্লেট স্থায়ীভাবে সুরক্ষিত করে রাখার নিয়ম নেই, এমনকি কার্যকারিতা শেষ হলেও। আমার মতে আইপি সম্পাদনা থেকে সুরক্ষার বিষয়টি প্রয়োগ করাই উত্তম (শুধুমাত্র যেখানে প্রয়োজন)। --আফতাব (আলাপ) ১৫:০৯, ২৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

আমার লেখাগুলো দেখাচ্ছেনা

ভাইয়া, আমি সেক্সুয়াল পলিটিক্স পাতায় কিছু লেখা যোগ করলাম কিন্তু লেখাগুলো আসলোনা, একটু দেখুন তো। Shamshun Nahar (আলাপ) ১৪:৪২, ২৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Shamshun Nahar: এখন এসেছে। --আফতাব (আলাপ) ১৪:৫২, ২৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

সেক্সুয়াল পলিটিক্স

ভাইয়া আবার কী হলো বুঝতে পারছিনা, সেক্সুয়াল পলিটিক্স নিবন্ধে আমি আবার লেখা লিখলাম, কিন্তু দেখাচ্ছেনা, এবার আমি 'প্রভাব' নামে একটি নতুন প্যারা যোগ করেছি। Shamshun Nahar (আলাপ) ১২:১৮, ২৯ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Shamshun Nahar: উইকির কোড অনুসারে এই রকম তীরচিহ্ন যুক্ত <!-- --> কোডের মধ্যে কিছু লিখলে তা পাতায় দেখা যায় না। আপনার লেখা এই কোডের ভিতর পড়ে যাওয়ায় দেখা যাচ্ছিল না। আমি এখন সরিয়ে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৪:৪৩, ২৯ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

More year stubs to delete

I see you deleted some recent contributions of 2 IP editors. They created more, similar pages:

Should these also be deleted? - dcljr (আলাপ) ০১:৪৯, ১ মে ২০১৭ (ইউটিসি)

@Dcljr: Those 2 ip created almost 40+ stub articles. Ya, i should delete them all but not right now. You may be noticed yesterday we crossed 50k article and we also changed logo for that. I dont want to go back under 50k article. I will delete them later. --আফতাব (আলাপ) ১৪:৩৫, ১ মে ২০১৭ (ইউটিসি)

জেরেমি বেন্থাম

@আফতাব ভাই, আমার তৈরি করা জেরেমি বেন্থাম পাতাটি কেমন হয়েছে একটু দেখুন। Sasa Pasa (আলাপ) ০৫:১৯, ১০ মে ২০১৭ (ইউটিসি)

@Sasa Pasa: ভালো হয়েছে। চালিয়ে যান। --আফতাব (আলাপ) ১৩:৩২, ১০ মে ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, মার্ডার (২০০৪ চলচ্চিত্র) পাতাটিতে ছবি লাগিয়ে দিন এটির ইংরেজী সংস্করণ থেকে। Sasa Pasa (আলাপ) ১৫:১৮, ১১ মে ২০১৭ (ইউটিসি)

প্রবেশদ্বারঃযৌনতা

@আফতাব ভাই, আমি কিভাবে একটি প্রবেশদ্বার তৈরি করব? (প্রবেশদ্বারঃযৌনতা) Sasa Pasa (আলাপ) ১৪:৪৫, ১২ মে ২০১৭ (ইউটিসি)

Sasa Pasa, প্রবেশদ্বার তৈরির আগে দেখা সে বিষয়ে যথেষ্ট নিবন্ধ আছে কিনা। প্রবেশদ্বার:যৌনতা এখানে তৈরি করতে পারেন। আমি প্রবেশদ্বারের নকশা তৈরি করে দিচ্ছি। আপনি সেখানে বিষয়বস্তু যোগ করেন।--আফতাব (আলাপ) ১৪:৫৪, ১২ মে ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, কিভাবে যৌনমিলন, পায়ুসঙ্গম, পায়ুলেহন, মুখমৈথুন, অন্তর্বাসের প্রতি মাত্রাতিরিক্ত যৌনাকর্ষণ পাতাগুলো প্রবেশদ্বারে আনবো? Sasa Pasa (আলাপ) ১৫:১৯, ১২ মে ২০১৭ (ইউটিসি)

Sasa Pasa, এটির মত করে --আফতাব (আলাপ) ১৫:৪৮, ১২ মে ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, আমি প্রবেশদ্বার:যৌনতা/ভূমিকা নামে একটি পাতা বানিয়েছি, এখন কী করতে হবে? Sasa Pasa (আলাপ) ১৬:১১, ১২ মে ২০১৭ (ইউটিসি) @আফতাব ভাই, বেফিকরে (যৌন উত্তেজক চলচ্চিত্র) পাতায় ছবি লাগানোর প্রয়োজন, কারণ আমি এটি প্রবেশদ্বারে আনবো। Sasa Pasa (আলাপ) ১৬:৫০, ১২ মে ২০১৭ (ইউটিসি)

Sasa Pasa, প্রবেশদ্বারের জন্য এখন fr:Portail:Sexualité et sexologie/Index thématique এই রকম একটি বিষয়ভিত্তক তালিকা করা প্রয়োজন। --আফতাব (আলাপ) ১৭:০৬, ১২ মে ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, আমি যে নতুন কয়েকটি নিবন্ধ প্রবেশদ্বার:যৌনতা/যৌনউত্তেজক চলচ্চিত্র, প্রবেশদ্বার:যৌনতা/ভূমিকা/২, প্রবেশদ্বার:যৌনতা/জানেন কি/২ এগুলোকে কিভাবে মূল প্রবেশদ্বারে আনতে হবে তাই তো বুঝতে পারছিনা আর ফরাসী উইকির মত কিভাবে করব তাও বুঝিনি। Sasa Pasa (আলাপ) ০২:১২, ১৩ মে ২০১৭ (ইউটিসি) @আফতাব ভাই, আমি বুঝতে পেরেছি সম্পাদনা করা, আপনি শুধু বেফিকরে পাতাটিতে ছবি লাগিয়ে দিন এটির ইংরেজী সংস্করণ থেকে। Sasa Pasa (আলাপ) ১১:৪৮, ১৩ মে ২০১৭ (ইউটিসি)

গরম মশলা (২০০৫) এর ছবি

@আফতাব ভাই, গরম মশলা (চলচ্চিত্র) নিবন্ধটিতে ছবি লাগিয়ে দিন (এটির ইংরেজী সংস্করণ থেকে)। Sasa Pasa (আলাপ) ০৫:৫৯, ২৪ মে ২০১৭ (ইউটিসি)

ব্যাংক-এর ক্ষেত্রে ইংরেজী নাম ব্যবহার

বাংলাদেশে একমাত্র ব্যাংকিং সেক্টরটিতেই পুরোপুরিভাবে ইংরেজী প্রচলিত এবং ব্যাংকগুলো তাদের নাম-ফর্ম-ওয়েবসাইট-প্রেসরিলিজ - সবকিছুই ইংরেজীতে ব্যবহার করে বিধায় আমি মনে করি বাংলা উইকিতে ইংরেজী নামটি থাকা আবশ্যক। এছাড়াও ব্যতিক্রম দু'একটি বাদে গুগল সার্চ করার ক্ষেত্রেও আমি বাংলায় লিখে ব্যাংকগুলোর ওয়েব লিংক বা অফিসিয়াল সাইট পাইনি; কাজেই বাংলা উইকি লিংক পাওয়ার ক্ষেত্রে হলেও এটি রাখাটা প্রয়োজন বলে আমি মনে করি। ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১১:৩০, ৫ জুন ২০১৭ (ইউটিসি)

@Ashiq Shawon: ব্যাংক ইংরেজি কি নাম ব্যবহার করে না করে না সেটা আমাদের দেখার বিষয় নয়। সাধারণত উইকিতে স্ব-ভাষার নাম হলে তাঁর ইংরেজি/বা অন্য ভাষায় তা কি নামে ডাকা হয় তা দেয়া হয় না (ব্যতিক্রম হল প্রতিবর্ণীকরণ)। আপনি অনুসন্ধানে কিছু পান না(!) অথচ আমি অনুসন্ধানে ৪৯ হাজার ফলাফল (এক্ষেত্রে মধুমতি ব্যাংক লিমিটেড) পাই, বাংলা উইকির নিবন্ধসহ। বাংলা উইকির লিঙ্ক পাওয়ার জন্য ইংরেজি রাখার বিষয়টি সঠিক নয়, আমার গুগলের আগাগোড়া সব বাংলায় দেয়ার জন্য নির্ধারন করা কিন্তু আমি গুগলে ইংরেজিতে লিখলে ইংরেজিতেই ফলাফল আসে বাংলায় নয় (বাংলা উইকির লিঙ্কতো নয়ই)। --আফতাব (আলাপ) ১৪:০২, ৫ জুন ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman:, নিবন্ধ লিখার পর সেই নিবন্ধের লিংক বাংলায় লিখলেও আসাটাই স্বাভাবিক; কিন্তু বাংলায় লিখে সেই ব্যাংকের মূল সাইটের লিংক আসবে - এমনটি খুব কমই ঘটে। যাই হৌক, এগুলো নিয়ে অযথা বিতর্ক করার মতো আর কোন ইচ্ছা বা আগ্রহ কোনটিই নেই; যদিও অনেকের অনিচ্ছা সত্ত্বেও বাংলা উইকিতে ইংরেজী রিডাইরেক্টও চালু করা আছে। - Ashiq Shawon (আলাপ) ২১:০৭, ৫ জুন ২০১৭ (ইউটিসি)
@Ashiq Shawon: আপনি যা বললে চাচ্ছেন তা বুঝেছি কিন্তু সমস্যা হল ব্যাংকগুলি তাঁদের ওয়েবসাইটের কোথাও বাংলায় কিছু না লিখলে নিবন্ধে গুগল সন্ধানে তাঁদের সাইট আসবে না, নিবন্ধে ব্যাংকের নামের ইংরেজি দেয়া না দেয়ার সাথে যার কোন সম্পর্ক নেই। আর আমি কিন্তু সব ব্যাংক থেকে ইংরেজি সরাইনি, শুধু কয়েকটি বাংলা নাম (স্বদেশী নাম) যুক্ত থেকে সরিয়েছি। বড় বড় উইকির শৈলী অনুসরণ করলে বিষয়টি দেখতে পারবেন যে তাঁরা শুধু তাঁদের দৃষ্টিকোন থেকে বিদেশি নামে ar/en/bn/...ভাষা যোগ করে। পুনঃনির্দেশের ক্ষেত্রে আপনার সাথে একমত। আমরা বাংলা উইকিকে ইংরেজি পুনঃনির্দেশের গোডাউন(!) বানিয়ে ফেলছি, অথচ এর উল্টোটি হওয়া দরকার ছিল। ২০১২ সালের দিকে বাংলা উইকির এক প্রশাসকের একটি বট এই কাজটি করেছিল। আমার হিসেবে তখনকার ২৫ হাজার নিবন্ধের জন্য প্রায় ১ লক্ষ ৭০ হাজার ইংরেজি পুনঃনির্দেশ ইংরেজি উইকি থেকে আমদানি করা হয়েছিল। কয়েকটি ইংরেজি পুনঃনির্দেশ দরকারী কিন্তু এত নয়। এই মুহুর্তে প্রায় ১,৬০,০০০ ইংরেজি পুনঃনির্দেশ বাংলা উইকিতে আছে যা আসলেই অতিরিক্ত। --আফতাব (আলাপ) ২১:৩৩, ৫ জুন ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman:, ধন্যবাদ। বুঝেছি। - Ashiq Shawon (আলাপ) ২১:৩৮, ৫ জুন ২০১৭ (ইউটিসি)

জিয়াউর রহমান

@আফতাব ভাই, জিয়াউর রহমান বাংলাদেশের ৭ম প্রেসিডেন্ট ছিলেন, ৮ম নয়, আপনি পাতাটির ইংরেজী সংস্করণ দেখুন এবং বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা দেখুন। Sasa Pasa (আলাপ) ১৫:৪২, ১১ জুন ২০১৭ (ইউটিসি)

@Sasa Pasa: এর জন্য উল্লেখযোগ্য সাইটের তথ্যসূত্র দরকার। ইংরেজি উইকিতে আছে বলে পাল্টাতে হবে এমন কোন কথা নেই। বঙ্গভবনের সাইটে তো ওনাকে ৯ম হিসেবে ক্রমায়ন করা হয়েছে (মোহাম্মদউল্লাহকে দুই বার গণনা করা হয়েছে)। বাংলা উইকিতে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে ধরে (সবাইকে একবার করে) ক্রমায়ন করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৭:৩৩, ১১ জুন ২০১৭ (ইউটিসি)

অমীমাংসিত পর্যালোচনা

@আফতাব ভাই, আমি যৌনসঙ্গম পাতায় যে সম্পাদনা করেছি তা মীমাংসিত করে দিন (প্রাকৃতিকের জায়গায় স্বাভাবিক লিখেছি, কারণ সকল প্রকার যৌনতাই প্রাকৃতিক তবে স্বাভাবিক নয়, দেখে নিন), জিয়াউর রহমান পাতার সম্পাদনাটি বাতিল করে দিন, এটির প্রয়োজন নেই কারণ আমি জিয়াকে সপ্তম রাষ্ট্রপতি লিখেছিলাম আপনাকে পূর্ববর্তী বার্তা দেওয়ার আগে। Sasa Pasa (আলাপ) ০৩:১৮, ১৮ জুন ২০১৭ (ইউটিসি)

ইদ মোবারক

এই ইদ আপনার এবং আপনার পরিবারের সদস্যবৃন্দের জীবনে নিয়ে আসুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি। ইদ মোবারক :) -মেরাজ (আলাপ) ০৮:৫৮, ২৬ জুন ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক

প্রশাসক পদক
প্রশাসক/ব্যুরোক্র্যাটসুলভ মনোভাব নিয়ে উইকিপিডিয়ার অগ্রযাত্রায় অসম্ভব সাহস, দৃঢ়তাপূর্ণ ও বন্ধুবৎসল মনোভাব, অনিন্দ্য সুন্দর ভূমিকা পালন করায় আপনাকে প্রশাসক পদক প্রদান করলাম। আশা করছি, বাংলা উইকিপিডিয়াকে রক্ষাকল্পে ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে এর অগ্রযাত্রায় সামিল হবেন প্রতিনিয়ত, প্রতিক্ষণ! আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন। - Suvray (আলাপ) ১২:৪৪, ২ জুলাই ২০১৭ (ইউটিসি)
Suvray, ধন্যবাদ। --আফতাব (আলাপ) ১৫:২০, ২ জুলাই ২০১৭ (ইউটিসি)

তামিল চলচ্চিত্র আলাভান্দান

@আফতাব ভাই, আলাভান্দান (তামিল চলচ্চিত্র) পাতাটিতে ছবি লাগিয়ে দিন এটির ইংরেজী সংস্করণ থেকে। Idhaya Thamarai (আলাপ) ০৯:৫৬, ৫ জুলাই ২০১৭ (ইউটিসি)

ইভা ফিজেস

@আফতাব ভাই, ইভা ফিজেস পাতাটি দেখুন তো কেমন হয়েছে (আমি তৈরি করেছি), তাছাড়া এটির ইংরেজী সংস্করণে বাংলা ভাষা দেখাচ্ছেনা, https://en.wikipedia.org/wiki/Eva_Figes Idhaya Thamarai (আলাপ) ১৩:২৮, ৫ জুলাই ২০১৭ (ইউটিসি)

Idhaya Thamarai ভালো হয়েছে, একটু অপেক্ষা করুন বা নিবন্ধের ক্যাশ পরিষ্কার করলে দেখাবে। --আফতাব (আলাপ) ১৩:৪৭, ৫ জুলাই ২০১৭ (ইউটিসি)
কোথায় ভাই? আবার দেখুন তো একটু। Idhaya Thamarai (আলাপ) ১৪:১৪, ৫ জুলাই ২০১৭ (ইউটিসি)
Idhaya Thamarai আমি তো দেখতে পাচ্ছি। --আফতাব (আলাপ) ১৪:২৩, ৫ জুলাই ২০১৭ (ইউটিসি)

কান্ডুকোন্ডেইন কান্ডুকোন্ডেইন

@আফতাব ভাই, কান্ডুকোন্ডেইন কান্ডুকোন্ডেইন পাতাটিতে এর ইংরেজী সংস্করণ থেকে চিত্র সংযোজন করে দিন। Idhaya Thamarai (আলাপ) ১৭:১০, ৬ জুলাই ২০১৭ (ইউটিসি)

Idhaya Thamarai, বিশেষ:আপলোড-এ যেয়ে {{মুক্ত নয় ব্যবহারের যৌক্তিক ভিত্তি | Description = | Source = | Article = | Portion = | Low_resolution = | Purpose = | Replaceability = | other_information = }} টেমপ্লেট ব্যবহার করে আপলোড করে নেন। --আফতাব (আলাপ) ১৭:১২, ৬ জুলাই ২০১৭ (ইউটিসি)

ভাইয়া

@আফতাব ভাই, উইকিপিডিয়া কী ধর্মনিরপেক্ষ এবং অ-রক্ষণবাদী? আর যদি হয় তাহলে অনেক নিবন্ধে ধর্মকে গুরুত্ব দেওয়া হয়েছে কেন? আর নগ্ন ছবির ক্ষেত্রে বাংলা উইকি কী কী আইন মেনে চলে? যৌনসঙ্গম পাতাটি দেখলাম রক্ষণশীল কথাবার্তায় ভরা, অপরদিকে ওটির ইংরেজী সংস্করণ উদারনীতিবাদী। Idhaya Thamarai (আলাপ) ০১:০০, ৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়াতে নিরপেক্ষভাবে যেকোন বিষয়বস্তু উপস্থাপণ করার চেষ্ঠা করা হয়। আপনার কাছে যেসব বিষয় পক্ষপাতিত্ব করা হয়েছে বলে মনে হয় দয়া করে সেসব নিবন্ধের আলাপ পাতায় নির্দিষ্ট কোন অংশ নিয়ে আপনার আপত্তি সেটি লিখতে পারেনে, সেক্ষেত্রে অন্য সম্পাদকরা আলোচনাতে অংশ নেবেন। আর যৌন বিষয়ক নিবন্ধগুলোতে পূর্বের এক আলোচনার মাধ্যমে আসল ছবি ব্যবহার না করে গ্রাফিক চিত্র ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত হয় যেহেতু বাংলা উইকিপিডিয়ার পাঠক হলেন বাংলা ভাষাভাষী মানুষ সুতরাং এ সংস্কৃতির দিকটিও যাতে ঠিক থাকে। তবে তথ্য উপস্থাপন শিক্ষামূলক হতে যেভাবে উপস্থাপণ করা উচিত সেভাবেই উপস্থাপণ করা হবে। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৩৪, ৮ জুলাই ২০১৭ (ইউটিসি)
@নাহিদ ভাই, ধন্যবাদ। Idhaya Thamarai (আলাপ) ০২:৩৩, ৯ জুলাই ২০১৭ (ইউটিসি)

পর্নোগ্রাফির বিরোধিতা

@আফতাব ভাই, আমি পর্নোগ্রাফির বিরোধিতা পাতায় দ্রুত অপসারণ প্রস্তাবনা রেখেছিলাম কারণ সেটি ভালোবাসা কাদাল দ্বারা তরি হয় যাকে আই. এইচ. মেরাজ বাঁধা দিয়েছিলেন এই ভালোবাসা কাদাল আবার জঙ্গলবাসী এর একজন সক পাপেট যাকে যুদ্ধমন্ত্রী বাঁধা দিয়েছিলেন অসীম সময়ের জন্য এবং বাঁধাটি কার্যকরী অবস্থায় আছে। তাছাড়া পর্নোগ্রাফির বিরোধিতা পাতায় তেমন কোনো উল্লেখযোগ্য সম্পাদনা করা হয়নি (আমি যদিও একটু করেছি), এখন আমি ভাবছি এটি সরিয়ে ফেলা দরকার কারণ এটি একটি শিল্পকর্মের বিরোধিতা করছে, মহীন রীয়াদ দ্রুত অপসারণ প্রস্তাবনা সরিয়ে দিয়েছেন। Idhaya Thamarai (আলাপ) ০৩:১০, ১০ জুলাই ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

সুন্দর রসবোধ পদক
টেমপ্লেট এর ঝামেলা সুন্দর করে সমাধানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। মেরাজ (আলাপ) ০৬:৪৯, ১৫ জুলাই ২০১৭ (ইউটিসি)

তামিল চলচ্চিত্র ৪৭ নাটকাল

@আফতাব ভাই, ৪৭ নাটকাল (তামিল চলচ্চিত্র) পাতাটিতে ছবি লাগিয়ে দিন (এর ইংরেজী সংস্করণ থেকে)। শামসুন্নাহার তুষার (আলাপ) ১৫:১৬, ২১ জুলাই ২০১৭ (ইউটিসি)

শামসুন্নাহার তুষার করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৫:২৪, ২১ জুলাই ২০১৭ (ইউটিসি)

ভাইয়া দয়া আমাকে সাহায্য করুন

আমি উইকিপিডিয়াতে নতুন। আমি সাধারনত বাংলা উইকিতে বানান ভুল এবং নতুন তথ্য সংযোজন করে থাকি। আমি উইকিপিডিয়াতে আর কিভাবে কাজ করতে পারি আমাকে সাহায্য করুন। এবং উইকিপিডিয়ার বিভিন্ন প্রোগ্রামে কিভাবে অংশ নিবো। দয়া করে সাহায্য করুন।— Ah.rabbi (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Ah.rabbi: ভাইয়া আপনি যে করছেন তাই করতে থাকেন। নতুন তথ্য সংযোজন ছাড়া আপনাকে আর কিছু করতে হবে না। কষ্ট করে ২০২৬ ফিফা বিশ্বকাপ সম্পূর্ণ/আরো সম্প্রসারণ করেন। উইকিপিডিয়ার বিভিন্ন প্রোগ্রাম সম্পর্কে জানতে উইকিমিডিয়া বাংলাদেশের সামাজিক মাধ্যমগুলির পাতায় নজর রাখুন।আফতাব (আলাপ) ১৮:২৩, ২১ জুলাই ২০১৭ (ইউটিসি)

কলম উচ্চ বিদ্যালয় নিবন্ধের শিক্ষক-শিক্ষিকা অনুচ্ছেদ প্রসঙ্গে

প্রিয় আফতাবুজ্জামান ভাই, কলম উচ্চ বিদ্যালয় নিবন্ধের শিক্ষক-শিক্ষিকা অনুচ্ছেদটির দিকে অনুগ্রহপূর্বক একটু নজর দিবেন। এটি রাখা কী গুরুত্বপূর্ণ? আর রাখলেও কী যেভাবে রয়েছে সেভাবেই রাখা যাবে?

আমি একটি ফটো আপলোড করতে চাই

ভাইয়া, আমি একটি ফটো আপলোড করতে চাই যেটা আমার নিজের তোলা। আমি কিভাবে আপলোড দিবো? আমি কোনো অপসন পাচ্ছি না। সাহায্য করুন। Ah.rabbi (আলাপ) ১০:১২, ২৩ জুলাই ২০১৭ (ইউটিসি)

Ah.rabbi, এখানে আপলোড করুন। --আফতাব (আলাপ) ১৫:১৬, ২৩ জুলাই ২০১৭ (ইউটিসি)

বাংলা চলচ্চিত্র 'কবিতা' (১৯৭৭)

@আফতাব ভাই, কবিতা (১৯৭৭ চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজী সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। Shamshu Femin (আলাপ) ১০:৪৬, ২৪ জুলাই ২০১৭ (ইউটিসি)

Shamshu Femin করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৪:২০, ২৪ জুলাই ২০১৭ (ইউটিসি)

ভাইয়া দয়া আমাকে সাহায্য করুন... ইংরেজী ভার্সনে আমাকে ব্লক দেখাচ্ছে...

আমি উইকিতে নতুন। আমি একটি পুরাতন কম্পিউটার কিনেছি। আমি এই কম্পিউটারে শুধু মাত্র বাংলাতে সম্পাদনা করতে পারছি। ইংরেজীতে গেলে বলছে আমার আইপি ব্লক। আমাকে এই সমস্যা থেকে উত্তরন পেতে সহায়তা করুন। Ah.rabbi (আলাপ) ১৮:০১, ২৪ জুলাই ২০১৭ (ইউটিসি)

Chandpur Model High School নিবন্ধ প্রসঙ্গে

Chandpur Model High School নিবন্ধটির শিরোনামটি ইংরেজীতে লেখা। এছাড়াও এর অনুচ্ছেদসমূহও ইংরেজীতে লেখা। দেখার জন্য অনুরোধ করছি।

বিদ্যালয় সম্পর্কিত নিবন্ধে 'শিক্ষক-শিক্ষিকা' অনুচ্ছেদ প্রসঙ্গে

সুপ্রিয় ভাইয়া, আপনাকে আমি বলেছিলাম যে বিদ্যালয় সম্পর্কিত নিবন্ধে শিক্ষক-শিক্ষিকা অনুচ্ছেদটি রাখা যাবে কিনা। কলম উচ্চ বিদ্যালয় নিবন্ধের উদাহরণ দিয়েছিলাম। দেখলাম আপনি অনুচ্ছেদটি মুছে ফেলেছেন। এর অর্থ কী অনুচ্ছেদটি উইকিপিডিয়াতে থাকার যোগ্য নয়? T@hmid02016 (আলাপ) ০২:০৮, ২৬ জুলাই ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারী:Tahmid02016 উল্লেখযোগ্য ব্যতীত না। উল্লেখযোগ্য বলতে জাতীয়ভাবে কিংবা উক্ত ব্যক্তি/ব্যক্তিগণকে নিয়ে যদি এক বা একাধিক সংবাদ প্রকাশিত হয় (তবে তা trivial/গতানুগতিক নয়) আফতাব (আলাপ) ০৩:৪৫, ২৬ জুলাই ২০১৭ (ইউটিসি)

ছবি আপলোড প্রসঙ্গে

ভাইয়া, ছবি আপলোড করার প্রক্রিয়া কী অনুগ্রহ করে জানাবেন। --মুহাম্মদ মুস্তফা কামাল (আলাপ) ২০:১৫, ২৬ জুলাই ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: ছবি আপনার নিজের তোলা হলে এখানে আপলোড করুন। আপনার না হলে এখানে আপলোড করুন (লক্ষণীয়: এক্ষেত্রে শুধু যেসব ব্যক্তি (মৃত), লোগো, পোস্টারের মুক্ত সংস্করণ পাওয়া সম্ভব নয় সেসবের ছবি আপলোড করা যাবে। তবে এতে জীবিত ব্যক্তি, ভবন, গাছপালা, প্রকৃতি এগুলি পড়বে না)। আফতাব (আলাপ) ২১:১১, ২৬ জুলাই ২০১৭ (ইউটিসি)
সেখানে আমি আগেও কিছু ছবি আপলোড করেছিলাম, কিন্তু সেগুলো রিমুভ করা হয়েছে। --মুহাম্মদ মুস্তফা কামাল (আলাপ) ২১:২৫, ২৬ জুলাই ২০১৭ (ইউটিসি)
@MustafaKamal:আমি ছবি না দেখে তো বলতে পারবো না ছবিতে কি সমস্যা ছিল। তবে ছবি অপসারণের লগ দেখে মনে হচ্ছে ছবিগুলি আপনার তোলা ছিল না। যেসব ছবি আসলেই আপনার যা ইতিমধ্যে অন্য সাইটে অন্য লাইসেন্সে প্রকাশ করেননি সেগুলি আবার আপলোড করেন। আর মনে হচ্ছে আপনি স্বাক্ষরে সমস্যা পড়েছেন। আপনি উপরে ডান দিকে থাকা "আমার পছন্দ"-এ যেয়ে "ব্যবহারকারী প্রোফাইল" ট্যাবের একদম নিচে থাকা "আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন" থেকে টিক সরিয়ে পছন্দ সংরক্ষণ করেন। আফতাব (আলাপ) ০১:৩২, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ ভাইয়া। MustafaKamal (আলাপ) ০৬:৪১, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)
ভাইয়া, আজকেও আমার আপলোড করা একটা ছবি রিমুভ করা হয়েছে। সমস্যা কী একটু দেখেন প্লিজ। MustafaKamal (আলাপ) ১৭:১৮, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)
@MustafaKamal: লোগো/পোস্টার/বই-ম্যাগাজিনের প্রচ্ছদ এগুলি কপিরাইটযুক্ত। এগুলি আপনি নিজ হাতে বানালেও তা স্ব-স্ব প্রতিষ্ঠানের কপিরাইটভুক্ত। এগুলি কমন্সে আপলোড করা যাবে না। --আফতাব (আলাপ) ১৭:২৬, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)
তাহলে একটা প্রতিষ্ঠানের লোগো বা প্রাতিষ্ঠানিক ভবনের কোন ছবি কীভাবে যুক্ত করব? অনেক প্রতিষ্ঠানের নিবন্ধে যুক্ত আছে দেখলাম। MustafaKamal (আলাপ) ১৯:১৯, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)
@MustafaKamal: লোগো বাংলা উইকিপিডিয়ায় আপলোড করতে হবে। প্রাতিষ্ঠানিক ভবনের কোন ছবি কমন্সে আপলোড করেন (আবারো বলছি ভবনের ছবি আপনার তোলা হতে হবে)। --আফতাব (আলাপ) ২০:০৭, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)

দয়া করে আমার সমস্যাটি বিবেচনা করুন ভাইয়া

আমার কম্পিউটারের আইপি ব্লক করা হয়েছে, আমি মোবাইলে কিংবা অন্যকারো কম্পিউটারে সম্পাদনা করতে পারছি। আমি (en.wikipedia.org) তে ইডিট করতে গেলে এটা লেখা দেখায়। (You are currently unable to edit Wikipedia. You are still able to view pages, but you are not currently able to edit, move, or create them. Editing from 2A03:2880:0:0:0:0:0:0/34 has been blocked (disabled) by JamesBWatson) ................. তবে আমি বাংলা ভার্সনে সম্পাদনা করতে পারছি। কিন্তু সেটা শুধু মাত্র (bn.wikipedia.org) এই ঠিকানাতে অন্য কোন সাইট যেমন উইকি কমন্স বা উইকি ডাটা এসব কোন সাইটে সম্পাদনা করতে পারছি না। আমি কুকি ডিলেট দিছি । কিন্তু তার পরেও সম্পাদনা করতে গেলে এটা দেখাচ্ছে। আমার আইপি ব্লক টা না খুলে দিলে আমি ছবি আপলোড দিতে পারবো না। যার কারনে আমার সম্পাদনা প্রান পাবে না। তাই বাংলা উইকিপিডিয়ার স্বার্থে আমার এই আইপির ব্লক খুলে দিয়ে আমাকে উপকার করুন... ধন্যবাদ Ah.rabbi (আলাপ) ০৫:০০, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)

@Ah.rabbi: আপনার ইন্টারনেট সংযোগ ফেসবুকের "ইন্টারনেট.অর্গ" ("ফ্রি বেসিক্স") থেকে আসে? যদি তা হয়, তাহলে এখানে আনব্লক করার অনুরোধ করতে পারেন। আপনার অন্য কোন "খোলা প্রক্সি"-ছাড়া সেবা দিয়ে উইকিপিডিয়ায় সম্পাদনা করতে পারবেন না? মাহির২৫৬ (আলাপ) ০৫:৩৩, ২৭ জুলাই ২০১৭ (ইউটিসি)

সাহায্য।

অনুগ্রহ করে বলবেন কি ব্যবহারকারী পাতায় নিজেকে উপস্থাপন করার জন্য কী কী বিষয় উল্লেখ করতে হবে? — Cshaawon (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Cshaawon: উইকিপিডিয়া:ব্যবহারকারীর পাতা দেখুন। --আফতাব (আলাপ) ১৬:৪৬, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

আমি কিভাবে একটি পদক প্রাপ্ত হবো??

ভাইয়া আমি উইকিতে নতুন। আমি যখনি পারি কিছু সম্পাদনা করি। আমি জানতে চাচ্ছিলাম যে কত সম্পাদনা করলে উইকি পদক পাওয়া যাবে? বা পদক কিভাবে নিতে হবে? করে একটু বলেন প্লিজ। Ah.rabbi (আলাপ) ১৬:৩৪, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

@Ah.rabbi: প্রথম কথা হল আলাপের পাতা থেকে আলাপ অপসারণ করবেন না। দ্বিতীয় কথা হল আলাপের শুরুতে এই রকম কোড যুক্ত করবেন না, এটা আলাপ পাতা ভেঙ্গে ফেলে। এবার আপনার প্রশ্নের উত্তর হল: কোন নির্দিষ্ট সংখ্যা নেই। আপনি ভালো কাজ করলে অন্য ব্যবহারকারীরা এমনিতেই উইকি পদক দিবেন। --আফতাব (আলাপ) ১৬:৪৫, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman:ধন্যবাদ ভাইয়া, আসলে আমি নতুন তো অনেক কিছুই জানিনা। আমি আপনাদের সাথে মিলেমিশে উইকিতে কাজ করতে চাই। অনেক কিছুই জানি না। তাই মাঝে একটু স্মরণ করবো কিছু মনে করবেন না। আর আমি কি কাউকে পদক দিতে পারবো?? AH RABBI (আলাপ) ১৭:১৪, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)
@Ah.rabbi: মনে করার কিছু নেই। আর হ্যাঁ, দিতে পারবেন। --আফতাব (আলাপ) ১৭:১৯, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারী:Indha_Minminikku উইকিপিডিয়াতে নিবন্ধ গুলো এডিট করে আবল তাবল লিখে দিচ্ছে।

ভাই ব্যবহারকারী:Indha_Minminikku এই ভাইটি আমার খেলাঘর সহ আমার সম্পাদনাতে ব্যাঘাত ঘটাচ্ছে দয়া করে যাচাই পুর্বক এনার বিরুদ্ধে ব্যাবস্থা নিন AH RABBI (আলাপ) ১৪:৪৮, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)

@Ah.rabbi: নেয়া হয়েছে। --আফতাব (আলাপ) ১৫:৫২, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ ভাই :) AH RABBI (আলাপ) ১৭:৪৭, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

ধ্বংসপ্রবণতারোধী পদক
উইকিপিডিয়া-এ ধ্বংসপ্রবণ সম্পাদনা বাতিল ও সুরক্ষা প্রদানে কার্যকর সম্পাদনা করার জন্য আপনাকে এই পদক দিলাম। ধন্যবাদ ভাই ভালো থাকবেন সবসময়। AH RABBI (আলাপ) ১৭:৫০, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)

Module:Location map

Please see User talk:Johnuniq#Module:Location map. I would like to keep further discussion about what is needed in one place, and it may as well be my bnwiki talk. If I do not respond within four days, please assume I got distracted and forgot. In that case you might like to ping me, and if I still don't respond, post at en:User talk:Johnuniq. Johnuniq (আলাপ) ১০:০৫, ৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

সাম্প্রতিক নিবন্ধ

একসাথে ১৭ টা জার্নাল অনুবাদ করতে চাওয়ায়, ছোটবড় বেশ কিছু ভুল হয়েছে যেমন: তথ্যছক অনুবাদ না করা। আপনার কথামত এরপর অবশ্য তথ্যছক অনুবাদ করাসহ বর্তমানে ধীরে ধীরে অন্যান্য ভুলগুলো ধীরে ধীরে সংশোধনের চেষ্টা করছি। এখানে বার্তা দেওয়ার অন্যতম কারণ হলো, আমার মনে হয়, তথ্যছকে কিছু ভুল ধরা পরেছে। যেমনঃ editor শব্দটার স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ হয় 'সম্পাদিত হয়েছে' এই নামে। যা আসলে সম্পাদক হবে। আরেক্টা নাম discipline শব্দটা অনুদিত হয় শৃঙ্খলা হিসেবে। আক্ষরিক অর্থে ঠিকই আছে, তবে জার্নাল গুলোতে ei discipline শব্দটা ব্যবহৃত হয় জার্নালটা কী নিয়ে তা বুঝাতে। যেমন: কোনো জার্নাল যদি অনুজীববিজ্ঞান নিয়ে কাজ করে, তাহলে জার্নালটার ডিসিপ্লিন মলিকিউলার বায়োলজি, এইরুপ। তাই আমার মনে হয়, ডিসিপ্লিন এর অর্থ বিষয়বস্তু বা এই ধরনের কোনো শব্দ দিয়ে প্রতিস্থাপিত করে নিলে ভালো হয়। অন্য প্রসঙ্গ: ব্যক্তির কোনো তথ্যছক হলে, সেখানে দেখা যায়, স্পাউসের অর্থ করা হয়েছে স্বামী বা স্ত্রী বলে। আমার মনে হয়, এই ধরনের ক্ষেত্রে স্বামী বা স্ত্রীর উপর টিক চিহ্ন দেওয়া গেলে বিষয়টা ভালো হত। টিক চিহ্ন বসানোর কোনো এইচটিএমএল কোড আছে কী??? Fahim fanatic (আলাপ) ১৬:৩০, ৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Fahim fanatic: তথ্যছকের সমস্যা ঠিক করে দিচ্ছি। ১৭টি জার্নালে তথ্যছকসহ, বহিঃসংযোগ ইংরেজিতে রয়ে গেছে ওগুলিও ঠিক করা প্রয়োজন। স্পাউস এক কথায় প্রকাশের কোন বাংলা নেই, এই জন্য স্বামী/স্ত্রী, দাম্পত্য সঙ্গী করা হয়েছে। উত্তর হল হ্যাঁ আছে। সেজন্য তথ্যছক সম্পাদন করতে হবে। তবে টিক চিহ্ন বসানো থেকে কোড দ্বারা স্বামী নাকি স্ত্রী নির্ধারণ করে দেয়া যায় (তথ্যছকে |স্বামী=... দেয়া হলে স্বামী আসবে, |স্ত্রী=... দেয়া হলে স্ত্রী আসবে)। কিন্তু সমস্যা হল প্রয়োগে। অধিকাংশ সময়ে ইংরেজি উইকি থেকে আমরা তথ্যছক কপি করে নিবন্ধে বসাই। ফলে দেখা যাবে শুধু শুধু কোড সম্পাদন করব কিন্তু প্রয়োগ হবে না। --আফতাব (আলাপ) ১৬:৫৯, ৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

তামিল চলচ্চিত্র আন্নিয়ান

@আফতাব ভাই, আন্নিয়ান পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। Amar Tushar (আলাপ) ১৪:৪৯, ৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Amar Tushar: করে দিব। নিবন্ধে তথ্যছক ইংরেজিতে আছে, তা বাংলা করতে ভুলবেন না। --আফতাব (আলাপ) ১৪:৫১, ৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
তথ্যছক বাংলা করেছি। Amar Tushar (আলাপ) ১৫:০২, ৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)

মানচিত্র প্রসঙ্গে

@Aftabuzzaman: ভাইয়া, বাংলাদেশের প্রশাসনিক অঞ্চলের নিবন্ধগুলোতে মানচিত্রে অবস্থান প্রদর্শিত হচ্ছে না, কী সমস্যা অনুগ্রহ করে দেখবেন। MustafaKamal (আলাপ) ২১:২৯, ৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: পরীক্ষার জন্য নিবন্ধের লিঙ্ক দেন। --আফতাব (আলাপ) ২১:৩৩, ৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ভাইয়া, হাটহাজারী পৌরসভা নিবন্ধটা দেখেন। MustafaKamal (আলাপ) ২১:৩৫, ৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@MustafaKamal: নজরে আনার জন্য অনেক ধন্যবাদ। ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ২২:১৪, ৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ ভাইয়া। MustafaKamal (আলাপ) ০০:১৪, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

পিঙ্কপ্রসঙ্গে আলাপ

আলাপ পাতায় পয়েন্ট-বাই-পয়েন্ট আমার কথাগুলো সাজিয়েছি (মন্তব্য ০৫:০৫, ১৪ আগস্ট)। একটু সময় করে দেখবেন এবং দ্বিমত থাকলে জানাবেন। অন্যথায়, আপনার "নীরবতাই সম্মতির লক্ষণ।" - রেজওয়ান (আলাপ) ১৮:৪৯, ১৪ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair: উত্তর দেয়া মানে আমার ইতিমধ্যে বলা কথার পুনরাবৃত্তি করা, এই জন্য নীরব। দেখি অন্যরা কি বলে। আফতাব (আলাপ) ১৯:০১, ১৪ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ভাইয়া, আপনি কিন্তু এর আগেও আমার যুক্তিগুলো খন্ডন না করে, গোলাপি ও গোলাপি (রঙ) করার কথাটাই পুনরাবৃত্ত করেছেন। অন্যদের খুব একটা আগ্রহী মনে হচ্ছেনা। পয়েন্ট-টু-পয়েন্ট কথাবার্তা বলে সমাধানে পৌছতে চাইছি। - রেজওয়ান (আলাপ) ২০:২৮, ১৪ আগস্ট ২০১৭ (ইউটিসি)

সাহায্য প্রয়োজন

ভাই আফতাব, কেমন আছেন? একটা বিষয়ে সাহায্য প্রয়োজন। মেরুং ইউনিয়ন এই পাতায় দেখেন যে, চিত্রের সারাংশ বাংলায় অনুবাদ করা প্রয়োজনইউনিয়ন নামে দুইটি বিষয়শ্রেণী আছে, যা অপ্রয়োজনীয় কিন্তু সরানো যাচ্ছে না। এরূপ বেশ কিছু পাতায় আছে। খুব সম্ভবত কোনো টেমপ্লেটে একটা সমস্যা আছে, কিন্তু আমি কিছুতেই তা উদ্ধার করতে পারছি না। তাই আমি আপনার সাহায্যপ্রার্থী। -মেরাজ (আলাপ) ১৪:৫৭, ১৬ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Ibrahim Husain Meraj: চিত্রের সারাংশ বাংলায় অনুবাদ করা প্রয়োজন এটা একটা রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণী (যদিও এর নাম ঠিক করতে হবে)। নিবন্ধে যে অংশে সমস্যা, সে অংশে লাল রঙে দেখানো আছে। ওইখানে বাংলা করলে এটা চলে যাবে। আর নিবন্ধটির সংশ্লিষ্ট উইকিউপাত্ত আইটেমে প্রশাসনিক অঞ্চলভুক্ত (P131) যোগ করে দিলে ইউনিয়ন নামের বিষয়শ্রেণীটি চলে যাবে। --আফতাব (আলাপ) ১৫:০৬, ১৬ আগস্ট ২০১৭ (ইউটিসি)

দৃষ্টিপাত করার অনুরোধ

@Aftabuzzaman: ভাইয়া, আপনাকে উদ্দেশ্য করে বাঁশখালী ইউনিয়ন, সাঈদপুর ইউনিয়ন এবং সুচক্রদণ্ডি ইউনিয়ন, পটিয়া এই তিনটি নিবন্ধের আলাপ পাতায় বার্তা দিয়েছিলাম, যেগুলো হয়ত আপনার নজরে আসে নি। একটু দেখুন প্লিজ। MustafaKamal (আলাপ) ২১:০৪, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal:  দেখা হয়েছে --আফতাব (আলাপ) ২২:১৪, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ ভাইয়া। বিলুপ্ত ইউনিয়নগুলোতে কি অবস্থানের স্থানাঙ্ক বসানো যাবে? MustafaKamal (আলাপ) ০১:১৯, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@MustafaKamal: বসান। --আফতাব (আলাপ) ১৪:৪২, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ওকে ভাইয়া। MustafaKamal (আলাপ) ১৬:৩৮, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। আলাপ:আভা ও মাত্রা পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

রেজওয়ান (আলাপ) ১৬:২২, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

চিত্র আপলোড করা প্রসঙ্গে পরামর্শ চাই

সুপ্রিয় আফতাব ভাই, আশা করি ভালো আছেন। আপনার কাছে একটি বিষয়ে জানার ছিল। উইকিপিডিয়াতে কোনো ছবি যোগ করার জন্য কমন্সে থাকা ছবির নাম লিখলেই চলে অর্থাৎ এই কাজে কমন্সের সাহায্য নেওয়া হয়। তবুও কেন উইকিপিডিয়াতে আপলোড করা ব্যবস্থা রয়েছে। এর কোনো বিশেষ কারণ রয়েছে কী? জানালে খুব খুশি হবো। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ১৫:৩০, ২৬ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Tahmid02016: সহজ উত্তর হল কপিরাইট সমস্যা। কমন্সে কপিরাইটযুক্ত ছবি আপলোড করা যায় না, কিন্তু উইকিপিডিয়ায় শর্ত সাপেক্ষে (যদি না কিন্তু আছে) কিছু কপিরাইটযুক্ত ছবি আপলোড করা যায়। যেমন: পোস্টার, লোগো। এগুলি কমন্সে আপলোড করতে হলে আপনাকে কপিরাইট মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। --আফতাব (আলাপ) ১৫:৫৩, ২৬ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ প্রসঙ্গে

ভাইয়া, বাংলা গৈরিক মাটি ও ইংরেজি ocher নিবন্ধদুটোতে আন্তঃউইকি সংযোগ দিতে সমস্যা হচ্ছে। কারণ গৈরিক মাটির নামে আগেই একটি সাইটলিংক তৈরি করাছিলো, সেটা ডিলিট করার অধিকার আমার নেই, ফলে ইংরেজিটার সাথে যুক্ত করা যাচ্ছে না। দেখার পর এই বার্তাটি মুছে ফেলতে পারেন। - রেজওয়ান (আলাপ) ১৮:৪০, ২৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair:এক্ষেত্রে আপনাকে আইটেম একত্রীত করতে হবে। বিস্তারিত আলোচনা এখানে দেখুন --আফতাব (আলাপ) ১৮:৫৩, ২৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ঈদ মোবারক

ঈদ মোবারক
আপনাকে ঈদের শুভেচ্ছা। ঈদ আপনার জীবনে নিয়ে আসুক অসীম আনন্দ এবং অনাবিল সুখ শান্তি। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০০:৫১, ২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে টেমপ্লেট যোগ প্রসঙ্গে

আফতাবুজ্জামান ভাই, আপনার কাছে একটি প্রশ্ন রইল। আশা করি উত্তরটি দ্রুত দেবেন। কোনো বিষয়শ্রেণীতে কি টেমপ্লেট যোগ করা যায়? উদাহরণ সরূপ আপনি বিষয়শ্রেণী:নীলের বর্ণচ্ছটা দেখতে পারেন যেখানে ব্যবহারকারী রেজওয়ান {{নীলের বর্ণচ্ছটা}} টেমপ্লেট যোগ করেছেন। এরকমভাবে বিষয়শ্রেণী:বর্ণচ্ছটা এর প্রায় সকল উপবিষয়শ্রেণীতে টেমপ্লেট যোগ করা হয়েছে। যদি এভাবে টেমপ্লেট যোগ করা যায়, তবে তো বিষয়শ্রেণী:ইসলাম এ {{ইসলাম}} যোগ করা উচিত এবং এরকমভাবে সমস্ত বিষয়শ্রেণীতে টেমপ্লেট যোগ করা দরকার। আশা করি বিষয়টিতে নজর দিবেন। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০১:০০, ১০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

@Tahmid02016: সাধারণ ৯৯% বিষয়শ্রেণীতে navigation (পরিভ্রমণ) টেমপ্লেট যোগ করা হয় না। তবে ব্যতিক্রম আছে। যদি টেমপ্লেট আপনাকে বিষয়শ্রেণী সম্পর্কে বুঝতে সাহায্য করে তাহলে অনেক সময় যোগ করা হয়। এখানে রঙের টেমপ্লেট যোগ করা একেবারে ভুল হয়নি। তবে এখানে যোগ করা হয়েছে বলে সব বিষয়শ্রেণীতে করতে হবে এটা ভাবা ঠিক নয়। -- আফতাব (আলাপ) ০১:৪৭, ১০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

বিপিন রাওয়াত

@আফতাব ভাই, বিপিন রাওয়াত পাতাটিতে এর ইংরেজী সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। Gudir Nas (আলাপ) ১৪:০৯, ১৩ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

আভাল ওরু থোডার কাথাই

@আফতাব ভাই, আভাল ওরু থোডার কাথাই (তামিল চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। তাপসী চক্রবর্তী (আলাপ) ১৬:০২, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

@তাপসী চক্রবর্তী: লাগিয়ে দিব। নিবন্ধটি বর্তমানে আকারে অনেক ছোট, দয়া করে এটি সম্প্রসারণ করুন। --আফতাব (আলাপ) ১৬:০৫, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

মঙ্গল পাণ্ডেঃ দ্যা রাইজিং

@আফতাব ভাই, মঙ্গল পাণ্ডে (হিন্দি চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। তাপসী চক্রবর্তী (আলাপ) ১৭:৪০, ২১ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

নিবন্ধগুলোর তথ্যছক দেখুন

@Aftabuzzaman: ভাইয়া, চর লক্ষ্যা ইউনিয়ন, জুলধা ইউনিয়ন, চর পাথরঘাটা ইউনিয়নবড় উঠান ইউনিয়ন নিবন্ধ ৪টির তথ্যছকের উপজেলা কলামের সম্পাদনায় কর্ণফুলি উপজেলা উল্লেখ করা হলেও তদস্থলে পটিয়া উপজেলা প্রদর্শিত হচ্ছে। সমস্যাটা একটু দেখবেন প্লিজ। MustafaKamal (আলাপ) ২০:৩০, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: ধন্যবাদ। ঠিক করা হয়েছে। তথ্যছকের জেলা, উপজেলা, ইউনিয়ন, ডাককোড, ওয়েবসাইট, স্থানাঙ্ক উইকিউপাত্ত থেকে আসে (যদি থাকে)। ভুল ঠিক করতে হলে সেখানে যেয়ে করতে হবে। নমুনা। --আফতাব (আলাপ) ১৭:০৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ ভাইয়া। MustafaKamal (আলাপ) ১৭:৩৯, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

টেথিস সাগর নিবন্ধটিতে সাহায্যের জন্য ধন্যবাদজ্ঞাপন

প্রিয় আফতাব ভাই,

টেথিস সাগর নিবন্ধটিতে ব্যবহারের উদ্দেশ্যে Laurasia-Gondwana-bn.svg চিত্রটি আমিও তৈরি করার চেষ্টা করেছিলাম। কিন্তু যেকোনও কারণেই হোক কমন্স থেকে মূল চিত্র ডাউনলোড করে তার বাংলা ভার্সনটি তৈরি করার পরও কিছুতেই তা পুনরায় আপলোড হচ্ছিল না। তাই সাহায্যের জন্য অসংখ্য ধন্যবাদ। সঙ্গে জানাই শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা। ভালো থাকুন। --অরিন্দম মৈত্র (আলাপ) ০৭:০৭, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

অরিন্দম মৈত্র: উইকিপিডিয়া:অঙ্কন ঘর আছে, যেকোন সময় সেখানে অনুরোধ জানাতে পারেন। --আফতাব (আলাপ) ১৫:৪১, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

ডন (পত্রিকা)

@আফতাব ভাই, ডন (পাকিস্তানি পত্রিকা) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। এস তুষার (আলাপ) ০৯:৪২, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

@এস তুষার: করা হয়েছে । --আফতাব (আলাপ) ১৫:৪২, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

একটি নিবন্ধ লক করা হয়েছে।প্রশাসক ছাড়া নিবন্ধটি প্রকাশ করা যাচ্ছেনা

আস সালামু আলাইকুম আমি যখন উইকিপিডিয়ায় অপরিপক্ব ছিলাম খুব বেশী তখন আমি কয়েকটি আর্টিকেল নিয়ে খুব লেখার চেষ্টা করি ।কিন্তু পরে তা আর প্রকাশ হয়নি ।একটা আর্টিকেলের ক্ষেত্রে বার বার চেষ্টা করেছিলাম ,কিন্তু বার বারই তথ্য বিভ্রাট ও অনুপযুক্ততার কারণে এটি প্রকাশ হয়নি।পরিশেষে প্রশাসকগণ আর্টিকেল টিকে লক করে দেয় ।অর্থাৎ একমাত্র প্রশাসকগণই আর্টিকেল টি ডেভলপ করতে পারবে বলে জানায় ।কিন্তু আমি আমার নজর তালিকার আলাপন পাতায় আর্টিকেল টির একটি খসড়া তৈরি করেছি ।যা আমার কাছে প্রধান পাতায়প্রকাশ যোগ্য মনে হয়েছে।কিন্ত আমি সেটা করতে পারছিনা।আর্টিকেল টির লিংক https://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%87%E0%A6%B8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%80_%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%A8%E0%A6%A4%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0_%E0%A6%9B%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0_%E0%A6%86%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%A8


এখন যদি আপনারা এটিকে আনলক করেম ,ও সম্পাদনার অনুমতি প্রদান করেন ,তবে কৃতজ্ঞ থাকবো ।ধন্যবাদ।

যৌনসঙ্গম

@আফতাব ভাই, যৌনসঙ্গম পাতাটির অমীমাংসিত পরিবর্তন মীমাংসিত করে দিন। Abdullah Khan Bishal (আলাপ) ১২:৩৯, ৩০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

আসল উইকিপদক
আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, আপনি ২১,০০০ অধিক সম্পাদনা করেছেন | Manipuralive (আলাপ) ১৯:২৪, ৩০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

হসন্ত প্রসঙ্গে

ভাইয়া, আপনাদের ধন্যবাদ পেলে কাজে আরো উৎসাহ পাই। সেজন্য অনেক ধন্যবাদ। উইকিঅভিধানে শব্দের উচ্চারণ লিখতে গিয়ে একটু সমস্যায় পড়েছি। খুন, চুল প্রভৃতি শব্দের উচ্চারণ খুন্ বা চুল্ লিখতে পারলেও পলকা, ছলছল জাতীয় শব্দের উচ্চারণে মধ্যবর্ণে হসন্ত দিলে যুক্তবর্ণ (পল্কা, ছল্ছল্) হয়ে যাচ্ছে। এক্ষেত্রে কী করতে পারি? - রেজওয়ান (আলাপ) ২২:২০, ২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair: এই জন্য বিশেষ বর্ণ শূন্য-প্রস্থের অ-সংযোগকারী (ZWNJ) যোগ করতে হবে। অর্থাৎ এই রকম: প+ল+হসন্ত+ZWNJ+ক+আকার। এটি যোগ করতে Alt +200C চাপুন। উইকির কিবোর্ডেও এটি যুক্ত আছে। এর জন্য পল্ লেখার পর সম্পাদনা বাক্স থেকে বিশেষ বর্ণসমূহবাংলা তে যেয়ে zwnj ক্লিক করুন, এরপর কা লিখুন। আফতাব (আলাপ) ০১:২১, ৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
এখন লিখতে পারছি, ধন্যবাদ। আরেকটা কথা, উইকিঅভিধানে তো উন্মুক্ত আলোচনাসভা নেই, তাই সেসম্পর্কিত কোনো প্রশ্ন/প্রসঙ্গ কি উইকিপিডিয়ার আলোচনাসভায় উত্থাপন করা যাবে? - রেজওয়ান (আলাপ) ০৯:২৩, ৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@Rezwan Khair: প্রথমে এখানে জানান। যদি কেউ উত্তর না দেয়া তাহলে তখন বাংলা উইকিতে জানান। --আফতাব (আলাপ) ১৪:৩২, ৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)