ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৫


ধন্যবাদ

ডাকটিকিট পাতাটিকে ডাকটিকেট শিরোনাম থেকে আবার ডাকটিকিট করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার উইকিপিডিয়া সম্পাদনা শুভ হোক। Hopeoflight (আলাপ) ১৫:১২, ১৮ নভেম্বর ২০১২ (ইউটিসি)Hopeoflight

গ্রেট ব্লু হোল নিবন্ধে কপিরাইট লঙ্ঘন

গ্রেট ব্লু হোল নিবন্ধে আপনার সংযোজন বাতিল করা হয়েছে, কারণ এটি উইকিপিডিয়ার কপিরাইট সংক্রান্ত নীতিমালা অনুসরণ করেনি। অনুগ্রহপূর্বক খেয়াল রাখুন, কপিরাইটকৃত লেখা মুক্ত হিসেবে অনুমতি প্রাপ্ত না হলে তা উইকিপিডিয়ায় ব্যবহার করা যায় না। আইনগত কারণে আমরা তাই কোনো ওয়েবসাইট থেকে কপিরাইটকৃত লেখা বা ছবি গ্রহণ করতে পারি না, এবং এধরনের যে-কোনো প্রকার সংযোজন দ্রুততার সাথে অপসারণ করা হয়। তবে আপনি বহিস্থ কোনো ওয়েবসাইটের লেখাকে সূত্র হিসেবে উল্লেখ করতে পারেন। উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকে খুব সতর্কভাবে ও মনোযোগের সাথে বিবেচনা করে, এবং বারংবার কপিরাইট লঙ্ঘনকারীদের সম্পাদনায় বাধা প্রদান করা হয়। বেলায়েত (আলাপ | অবদান) ০৬:২০, ২৩ নভেম্বর ২০১২ (ইউটিসি)

File source problem with আনামুল হক.jpg

Thank you for uploading চিত্র:আনামুল হক.jpg. I noticed that the file's description page currently doesn't specify who created the content, so the copyright status is unclear. If you did not create this file yourself, you will need to specify the owner of the copyright. If you obtained it from a website, please add a link to the page from which it was taken, together with a brief restatement of the website's terms of use of its content. If the original copyright holder is a party unaffiliated with the website, that author should also be credited. Please add this information by editing the image description page.

If the necessary information is not added within the next days, the image will be deleted. {{subst:you can request undeletion}}

Please refer to the image use policy to learn what images you can or cannot upload on Wikipedia. Please also check any other files you have uploaded to make sure they are correctly tagged. Here is a list of your uploads. If you have any questions or are in need of assistance please ask them at the Media copyright questions page. Thank you. --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:০১, ২৪ নভেম্বর ২০১২ (ইউটিসি)

Possibly unfree বাংলাপিডিয়া.jpg

A file that you uploaded or altered, চিত্র:বাংলাপিডিয়া.jpg, has been listed at Wikipedia:Possibly unfree files because its copyright status is unclear or disputed. If the file's copyright status cannot be verified, it may be deleted. You may find more information on the file description page. You are welcome to add comments to its entry at the discussion if you are interested in it not being deleted. Thank you. বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৫, ২৭ নভেম্বর ২০১২ (ইউটিসি)

Article requests

Hi! Do you do article requests in the Bengali Wikipedia? There are some articles that should be started in Bengali Thanks WhisperToMe (আলাপ) ০৪:২৪, ৩০ নভেম্বর ২০১২ (ইউটিসি)

A discussion is taking place as to whether the article সিনহুয়া সংবাদ সংস্থা is suitable for inclusion in Wikipedia according to Wikipedia's policies and guidelines or whether it should be deleted.

The article will be discussed at Wikipedia:Articles for deletion/সিনহুয়া সংবাদ সংস্থা until a consensus is reached, and anyone is welcome to contribute to the discussion. The nomination will explain the policies and guidelines which are of concern. The discussion focuses on high-quality evidence and our policies and guidelines.

Users may edit the article during the discussion, including to improve the article to address concerns raised in the discussion. However, do not remove the article-for-deletion template from the top of the article. বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩০, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

সিনহুয়া সংবাদ সংস্থা নিবন্ধটিকে সরাবেন না।নিবন্ধটিতে বেশ কিছু সম্পাদনা করা বাকি আছে। -- Leemon2010 (আলাপ) ১৫:৪০, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

---আমি এটি গতকাল সিনহুয়া শিরোনামে এন্ট্রি দিয়েছিলাম, আজ দেখি আপনি রিডাইরেক্ট করে দিয়েছেন! বেলায়েত ভাই, লেখাটিতে সম্পাদনা বাকী আছে। এটা সরাবেন না দয়া করে। Ashiq Shawon (আলাপ) ১৬:৫৮, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

-- সিনহুয়া শিরোনাম থেকে সিনহুয়া সংবাদ সংস্থা শিরোনাম ভালো। আর আমি সিনহুয়া সংবাদ সংস্থার ওয়েবসাইট এ তাদের About Us দেখেছি, সেখানে Xinhua News Agency বা সিনহুয়া সংবাদ সংস্থা দেয়া আছে। @Ashiq Shawon-- Leemon2010 (আলাপ) ২০:২১, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

-- মূল চাইনিজ-এ কেবল সিনহুয়া দেয়া আছে; ইংরেজীতে বলছে Xinhua News Agency - কিছুটা সমস্যা এখানেই হয়। তবে সমস্যা নেই আমার। বাংলা উইকী সমৃদ্ধ হলেই হলো, সেটাই আমার মূল লক্ষ্য। আমি একটা শিরোনাম দিয়ে শুরু করেও যদি অন্যদের মাধ্যমে বাংলা উইকীকে সামান্য এগিয়ে নিতে পারি সেটাও অনেক কিছু। @Leemon2010 --- ধন্যবাদান্তে Ashiq Shawon (আলাপ) ২০:৩৬, ৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

নিবন্ধ পরিমার্জন করা

দয়া করে কোনো লেখায় সমস্যা দেখলে আপনি নিজে ঠিক করে বা রি-ডাইরেক্ট করে দেবেন; বার্তা না-দিলেও চলবে। ধন্যবাদ।--Ashiq Shawon (আলাপ) ০৮:০০, ৯ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

উইকিপ্রকল্প সিলেটে স্বাগতম

আমি জানি না, আপনি কোন জেলার কিংবা বিভাগের। উইকিপিডিয়ায় কাজ করার জন্য সব সময়ই গুরুত্ব দেয়া হয় আবশ্যকীয় নিবন্ধগুলোর সম্পূর্ণতা আনার জন্য। কিন্তু তবু যদি বাংলাদেশের কোনো অঞ্চলের প্রতি কাজ করতে আগ্রহী হোন, স্বাগত জানাই আপনাকে উইকিপ্রকল্প সিলেটে। ওখানকার নিবন্ধগুলো উল্লেখযোগ্যতার বিচারে তৈরি করে পূর্ণতাদানই হলো মূল লক্ষ্য। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:০৪, ১৩ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

কাজ করতে চেষ্টা করব। --Leemon2010 (আলাপ) ১৫:১৮, ১৩ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। উইকিপিডিয়া:অধিকারের_আবেদন পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৬:১৮, ২১ ডিসেম্বর ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৮, ২১ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

বানান বিষয়ক

"লীগ" এবং "লিগ" দুটোই সঠিক; তবে আপনি "লিগ" ব্যবহার করুন। প্রমিত বানান অনুসারে এটাই বর্তমানে ব্যবহৃৎ হয়। আর এখন "লীগ" ব্যবহৃৎ হয় নামের সাথে, যেগুলো অপরিবর্তনীয়; যেমন: আওয়ামী লীগ। ধন্যবাদ --Ashiq Shawon (আলাপ) ১৭:০৪, ২২ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ। --Leemon2010 (আলাপ) ১৭:১৭, ২২ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Subrata Roy-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

ট্যাগটি অপসারন

আপনার .ইট নিবন্ধটির কাজ হয়ে গেলে অনুগ্রহ করে {{কাজ চলছে}} ট্যাগটি সরিয়ে ফেলুন। --- ইয়াহিয়া (আলাপ) ১৪:১০, ২৩ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Mayeenul Islam-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৮:০০, ২৩ ডিসেম্বর ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:০০, ২৩ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ট্যাগ অপসারন

আপনার লিখিত সূরা আল আনফাল, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন, গুস্টাফ কিরকোফ, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল নিবন্ধসমূহের কাজ হয়ে গেলে অনুগ্রহ করে {{কাজ চলছে}} ট্যাগটি অপসারন করে ফেলুন। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ২০:০৩, ২৪ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

আচ্ছা,সরায়ে ফেলবো। তবে কাজ ঠিক পুরোপুরি শেষ হয় নাই (নিবন্ধ গুলি অনেক ছোট আকারের হয়ে গেছে।আমার আরও বড় করা দরকার) --Leemon2010 (আলাপ) ২২:৩৩, ২৪ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:০২, ২৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০২, ২৬ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

নিবন্ধের নামকরণ

নতুন নিবন্ধের নাম নির্দিষ্টকরণ বেশ দুরূহ ব্যাপার বিশেষ করে বিদেশী শব্দের ক্ষেত্রে। যেমনটি আপনার বেলায় হয়েছে বাইডান ডি'অরো। কিন্তু ছোট্ট যতি চিহ্নের কারণে তা বাইডান ডি’অরো নিবন্ধে পরিবর্তিত হয়ে যায় যা সম্পাদনা সারাংশে লিখেছি [চিহ্নজনিত]। সৃষ্ট নিবন্ধও পরিবর্তিত হয়েছে ফিফা বালোঁ দ’অর নিবন্ধে। আপনি অ্যালাস্টেয়ার কুক-কে পরিবর্তন করেছেন অ্যালিস্টার কুক (Alastair Cook) নামে। এখানে হ্রস-ই (ি) এলো কোত্থেকে? ইন্টারনেট সার্চই মূল বিষয় নয়। অনেক ভেবে-চিন্তে 'অ্যালাস্টেয়ার কুক' নামকরণ করা হয়েছে। এছাড়াও ঠিক কি কারণে নিবন্ধের নামটি পরিবর্তন করেছেন তা-ও কিন্তু সম্পাদনা সারাংশে উল্লেখ করেননি। বানান ভুল থাকলে সংশ্লিষ্ট আলাপ পাতায় কিংবা আমাকে অথবা সাধারণ্যে বুঝার সুবিধার্থে রি-ডাইরেক্ট করতে পারতেন। আশা করছি ব্যাপারটি বুঝতে পেরেছেন! ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৫:৫১, ৩০ ডিসেম্বর ২০১২ (ইউটিসি)

ফাইলের নামের বাংলাকরণ

লিমন, অন্য উইকিপিডিয়া থেকে আনা কোন ফাইল, এমন কি কোন রকম ফাইলেরই বাংলাকরণের প্রয়োজন নেই। এমন নয় যে ফাইলগুলো শুধু বাংলা ভাষার উইকিপিডিয়াতেই ব্যবহার করা হবে, ফাইলগুলো অন্য ভাষার উইকিপিডিয়া এবং অন্যান্য প্রকল্পেও ব্যবহার হতে পারে। তাই এগুলোর বাংলা নামের প্রয়োজন নেই। তাছাড়া ফাইলগুলো যেন বাংলা না জানা ব্যবহারকারীরাও ব্যবহার করতে পারেন তার জন্য ফাইলের নাম ইংরেজিতেই রাখা উচিত। আশা করি আমি কি বলছে চাচ্ছি তা আপনি বুঝতে পারবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

আমি বুঝেছি। ফাইলের নাম পাল্টানো গেলে সেটা Infuturo2.png করতে পারেন। আর একটা দরকারি কথা: ইংরেজি en:Template:Reflist এর কোডগুলি কপি করে বাংলা টেমপ্লেট:Reflist এ দেন।ইংরেজি তে নতুন কোড দেয়া হইছে কিন্তু বাংলাতে ২০১০ এর পর আর পাল্টানো হয়নাই। যার কারনে { {Reflist|30em} } কাজ করছে না। এর সুবিধা , সাকিব আল হাসানের নিবন্ধ ২টার (বাংলা ও ইংরেজি) তথ্যসূত্র দেখলেই বুজবেন। --Leemon2010 (আলাপ) ১৬:৫১, ৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

লিমন, বাংলা উইকিপিডিয়ায় কোন ফাইলের নাম বাংলায় করার প্রয়োজন নাই। অনুগ্রহ করে ফাইল আপলোড করলে ইংরেজি নামেই করুন। আপাত দৃষ্টিতে বাংলা নামে কোন সমস্যা না হলেও, অনেক সময় বাংলা হরফের কারণে সমস্যা হতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪০, ২৮ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

নতুন বিষয়শ্রেণী তৈরী/নিবন্ধের বিষয়শ্রেণী পরিবর্তন

উইকিপিডিয়ায় নিয়মিত অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ।

সম্প্রতি আপনি উইকিপিডিয়ার বেশ কিছু নিবন্ধে নতুন বিষয়শ্রেণী যোগ করছেন, সাথে সাথে নতুন অনেক বিষয়শ্রেণী তৈর করছেন। সংখ্যার ক্ষেত্রে বিষয়শ্রেণী যোগ/ পরিবর্তন করার বিষয়টি আমার কাছে যৌক্তিক মনে হয়নি। সংখ্যার জন্য এই ধরনের বিষয়শ্রেণী তৈরী করতে হলে সেই তালকাটিও অনেক বড় হয়ে যাবে। এর পাশাপাশি আপনি আরও যে সকল বিষয়শ্রেণী তৈরী করেছেন তার মধ্যে সূচীপত্র একটি সতন্ত্র বিষয়শ্রেণী হিসাবে তৈরী করা হয়েছে, অর্থাৎ এই বিষয় শ্রেণীটি অন্য কোনো বিষয়শ্রেণীর অধিনে নেই। আবার এটি যদি মূল বিষয়শ্রেণী হয়ে থাকে তবে সেখানে অবশ্যই কিছুটা বর্ণনা থাকা জরুরী যেন সেটি পড়ে জানতে পারা যায় কেন এটি অন্য কোনো বিষয়শ্রেণীর অধিনে যুক্ত করা হয়নি। পরবর্তীতে নতুন বিষয়শ্রেণী তৈরী বা পরিবর্তন করার সময় এই বিষয়টি লক্ষ্য রাখার অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ২০:৪১, ৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

ঠিক আছে। তবে সংখ্যার (নিবন্ধগুলি মূলত সাল হিসাবে তৈরি) ক্ষেত্রে যে বিষয়শ্রেণী পরিবর্তন করছি, তা মূলত ঐ নিবন্ধের মূল বিষয়শ্রেণীর তালিকাটি ছোট করার জন্যই করছি।

(আপনি একটু লক্ষ্য করলেই দেখবেন যে, ওই সংখ্যাগুলি মূল বিষয়শ্রেণী বছর ,ওই নিবন্ধে একবার + নিবন্ধের বিষয়শ্রেণী একবার মোট ২বার ব্যবহার হয়েছে। যেমন: ১০০০ এর নিবন্ধ ধরুন - এই নিবন্ধে ১বার বিষয়শ্রেণী:বছর ব্যবহার হয়েছে আবার এই নিবন্ধের বিষয়শ্রেণী:১০০০ এ আরও ১বার বিষয়শ্রেণী:বছর ব্যবহার হয়েছে। যার মানে, বিষয়শ্রেণী:বছর এ ওই নিবন্ধ [উপবিষয়শ্রেণীসমূহ + "বছর" বিষয়শ্রেণীতে] মোট ২বার এসেছে, যে কারনে বিষয়শ্রেণী:বছর অনেক বড় হয়ে গেছে। আমি ইংরেজিসহ আরও ২/১ টি উইকি দেখলাম,যেখানে 1000 এর জন্য শুধু Category:1000 ব্যবহার হয়েছে।অন্য কোন আলাদা বিষয়শ্রেণী ব্যবহার করে নি।) আশা করি বুঝাতে পেরেছি। --Leemon2010 (আলাপ) ২৩:১১, ৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

January 2013

Welcome to Wikipedia. A page you recently created, , may not conform to some of Wikipedia's guidelines for new pages, so it will be removed shortly (if it hasn't been already). Please use the sandbox for any tests, and consider using the Article Wizard. For more information about creating articles, you may want to read Your first article. You may also want to read our introduction page to learn more about contributing. Thank you.টেমপ্লেট:Z43 প্রধান নেমস্পেস টেমপ্লেটের জন্য নয়। বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩৮, ১৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

১টা টেমপ্লেট পরীক্ষা করছিলাম, ভুল করে তৈরি করে ফেলছি। --Leemon2010 (আলাপ) ১৪:৪৩, ১৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

টকব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Subrata Roy-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

Request, wrote an article for Corbin Bleu

Thank you for your contribution in Wikipedia, please, you can write an article for Corbin Bleu in the Bengali Wikipedia. please. --37.104.140.74 (আলাপ) ১৫:১৫, ২২ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

টকব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

- Suvray ১৭:১৫, ১২ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ অপসারণ

লিমন, আমার মনে হয়, ম্যানুয়ালি আন্তঃউইকি সংযোগ অপসারণের কোন প্রয়োজন নাই। যেহেতু উইকিডাটা এখনও পরীক্ষামূলকভাবে বাংলা উইকিপিডিয়ায় স্থাপন করা হয়েছে, তাই যেকোন সমস্যায় পুরনো আন্তঃউইকি সংযোগগুলো ব্যাকআপ হিসেবে কাজ করবে। তাই ম্যানুয়ালি পাতা থেকে আন্তঃউইকি সংযোগগুলো অপসারণ না করার অনুরোধ জানাচ্ছি। আর বিষয়টি স্টাবল পর্যায়ে চলে গেলে নিশ্চয়ই বট অ্যাকাউন্ট পুরনো সংযোগগুলো মুছে দেবে। তাই ম্যানুয়ালি কাজটি করার প্রয়োজন নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৯, ৯ মার্চ ২০১৩ (ইউটিসি)

টক ব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

একাধিক অ্যাকাউন্ট ব্যবহার

লিমন, আপনি এখনও একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। দুটো অ্যাকাউন্ট থেকেই আপনি সম্পাদনা চালিয়ে যাচ্ছেন। একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সমস্যার ব্যাপারে আপনাকে আগেই আমার আলাপের পাতায় বলেছি। এছাড়া en:Wikipedia:Sock puppetry পাতাতেও বিস্তারিত পাবেন। অনুগ্রহ করে একধিক অ্যাকাউন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন। যেহেতু আপনি ইউজারনেম পরিবর্তনের আবেদন করেননি। তাই যেকোন একটি অ্যাকাউন্ট সচল রেখে বাকিটা অকার্যকর করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার অবস্থান পরিস্কার করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০০, ৩১ মার্চ ২০১৩ (ইউটিসি)

ট্যাগ অপসারণ

পোপ ফ্রান্সিস, পিটার ভ্যান ডার মারউই নিবন্ধসমূহের পরিবর্ধন বা বড় কোনো পুণর্গঠনের কাজ শেষ হয়ে গেলে অনুগ্রহ করে {{কাজ চলছে}} ট্যাগটি সরিয়ে ফেলুন। নিবন্ধটি অত্যান্ত ছোট বিধায় একে পরিবর্ধন অনুরোধ করছি। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১১:১৩, ১৮ জুলাই ২০১৩ (ইউটিসি)

প্রবেশদ্বার:এশিয়া পাতার মান উন্নয়ন প্রসঙ্গে

উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রায় ২৫ দিন আগে আপনি প্রবেশদ্বার:এশিয়া পাতার মান উন্নয়নের কাজ শুরু করেন, এবং কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। কিন্তু গত ২৫দিনে আপনি এই নিবন্ধ কোন ধরনের সম্পাদনা করেননি।

পর্যাপ্ত তথ্য সংযোজনের পর দ্রুত কাজ চলছে টেমপ্লেটটি অপসারনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:২১, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

বিশ্বের সকল সার্বভৌম রাষ্ট্রের পতাকা নিবন্ধটির মান উন্নয়ন প্রসঙ্গে

উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রায় ২৪৫ দিন আগে আপনি বিশ্বের সকল সার্বভৌম রাষ্ট্রের পতাকা নিবন্ধটি মান উন্নয়নের কাজ শুরু করেন, এবং কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। কিন্তু গত ২৪৫দিনে আপনি এই নিবন্ধ কোন ধরনের সম্পাদনা করেননি।

নিবন্ধটিতে পর্যাপ্ত তথ্য সংযোজনের পর দ্রুত কাজ চলছে টেমপ্লেটটি অপসারনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:৩২, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

about your name

Excuse me dear Aftab1995 for writing English,

Can I ask you for meaning of your name ? this is a persian name ? Javad|Talk (১৬ Farvardin ১৩৯২) ১৮:৪৩, ৫ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

Don't know :P coz this not my full name or nickname.—লিমন— ১ আলাপ ১৮:৫৬, ৫ এপ্রিল ২০১৩ (ইউটিসি)
Thanks.Aftab in persian language means Sun or Sunlight, So I think you are iranian or familiar with persian language :D Good Luck Javad|Talk (১৬ Farvardin ১৩৯২) ১৯:৩২, ৫ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

জন্ম সাল

আপনার জন্ম সাল কি ১৯৯৫? talkback মেসেজ দিন।--প্রত্যয় (স্বাগতম) ১৪:৩০, ২৩ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

হ্যাঁ লিমন ১৪:৫২, ২৩ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

টকব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

Twinkle

টুইঙ্কল এর কি হয়েছে? আপনি কিছু জানেন?--প্রত্যয় (স্বাগতম) ১৩:৫২, ২৪ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

টুইঙ্কল ঠিক আছে তবে ঠিকমত শো করে না। মাঝেমাঝে শো করে, না করলে ওই পাতা ৪/৫ লোড করার পর শো করে, আবার অনেক সময় করে না। আমি গত ১ মাস ধরে বাংলা উইকিতে এই সমস্যায় পড়েছি। লিমন ১৩:৫৭, ২৪ এপ্রিল ২০১৩ (ইউটিসি)
কারণটা কি? কিছু বুঝতে পারছেন?--প্রত্যয় (স্বাগতম) ১৩:৫৯, ২৪ এপ্রিল ২০১৩ (ইউটিসি)
না। এই ব্যাপারে প্রশাসকের আলোচনাসভায় আলোচনা করা যেতে পারে।লিমন ১৪:০৪, ২৪ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

উইকিডাটা

উইকিডাটার বিষয়গুলো নিয়ে ব্যক্তিগতভাবে আলোচনা না করে সকলের মতামত জানতে প্রশাসকদের আলোচনা সভায় আলোচনার অবতারনা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:১৯, ২৬ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:১৯, ২৯ এপ্রিল ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৯, ২৯ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৪০, ২৯ এপ্রিল ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪০, ২৯ এপ্রিল ২০১৩ (ইউটিসি)

Twinkle

Is your twinkle fixed?--প্রত্যয় (স্বাগতম) ১৪:৫১, ৮ মে ২০১৩ (ইউটিসি)

না। আমি ম্যানুয়ালি ট্যাগ দিচ্ছি। লিমন ১৪:৫৪, ৮ মে ২০১৩ (ইউটিসি)

টকব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

টেমপ্লেট তৈরি

অনুগ্রহ করে, টেমপ্লেট তৈরি করার পরে তা অনুবাদ করুন। --- ইয়াহিয়া (আলাপ) ১৮:৪০, ১২ মে ২০১৩ (ইউটিসি)

বলার প্রয়োজন নেই। আমি তখন পরে করার জন্য রাখছিলাম :) লিমন ২০:১২, ১২ মে ২০১৩ (ইউটিসি)
তাহলে, নিবন্ধের কাজ চলা কালে {{কাজ চলছে}} ট্যাগটি ব্যবহার করুন। এতে বুঝতে সুবিধা হবে। ধন্যবাদ।--- ইয়াহিয়া (আলাপ)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৯:১১, ১৪ মে ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--প্রত্যয় (স্বাগতম) ১৩:১২, ১৪ মে ২০১৩ (ইউটিসি)

বাংলাদেশ ক্রিকেট দলের জিম্বাবুয়ে সফর ২০১২–১৩

নিবন্ধ প্রণেতা হিসেবে ও টেমপ্লেটের ধারাবাহিকতা রক্ষার্থে এ শিরোনামে স্থানান্তর করা প্রয়োজন। এ বিষয়ে আপনার সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ সহযোগে - Subrata Roy (আলাপ) ১২:৫৮, ১৮ মে ২০১৩ (ইউটিসি)

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

হ্যালো

আপনি কি ইচ্ছা করেই আপনার সাক্ষর লমিন রেখেছেন? আর এই উইকি-তে স্বয়ংক্রিয়-পরীক্ষক হতে কোন আবেদন করা লাগে না? নাকি ব্যবহারকারীরা ৫০ নিবন্ধ হয়ে গেলে এমনি এই অধিকার পান? যদি উত্তর দিতেন উপকার হত? আর একটা ফিরতি বার্তা দিবেন। --প্রত্যয় (স্বাগতম) ১৪:০৩, ২১ মে ২০১৩ (ইউটিসি)

স্বাক্ষর ঠিকই আছে। আমি লিমন দেখি, আপনার ফন্টের কারনে হয়তো লমিন দেখছেন। স্বয়ংক্রিয়-পরীক্ষক হতে কতটি নিবন্ধ তৈরি করা লাগে- উত্তর: এটি প্রশাসক জানেন (তবে আমার দেখা মতে, কোন ব্যবহারকারী নিয়মিত বা নিবন্ধে ভাল অবদান রাখলে প্রশাসক এমনিতেই দেন) লিমন ১৪:১৩, ২১ মে ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Bellayet-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:৪৫, ২২ মে ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪৫, ২২ মে ২০১৩ (ইউটিসি)

অপসারণ ট্যাগ

প্রিয় Aftab1995, শুভেচ্ছা নেবেন। আপনি কিছুদিন ধরে বাংলা উইকিপিডিয়ায় কাজ করছেন দেখে ভাল লাগলো। সেলযুক সাম্রাজ্য নিবন্ধটিতে আপনার আগ্রহ আছে দেখে আরো ভাল লেগেছে। আপনি সম্প্রতি এই নিবন্ধটি পুন:নির্দেশ করে সেলযুক রাজবংশতে নিয়েছেন সেটা ঠিক আছে; তবে রিডাইরেক্ট করার পর আগের নিবন্ধে অপসারণ ট্যাগ লাগাবার কোন মানে বুঝলাম না! আমরা বাংলা উইকিপিডিয়ার কোন নিবন্ধে অযথা ট্যাগ লাগাই না - যেহেতু এখানে অবদানকারীর সংখ্যা কম তাই সবার গুণগত কাজে বেশি মনযোগী হওয়া উচিৎ। তাই এধরণের ট্যাগ লাগাবার আগে একটু ভেবেচিন্তে নেবার অনুরোধ রইল। ধন্যবাদ - আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:৫৬, ২৭ মে ২০১৩ (ইউটিসি)

সেলযুক রাজবংশ এবং সেলযুক সাম্রাজ্য এক বিষয় নয়। কিন্তু পুন:নির্দেশ সাধারণত একই বিষয় বা ধরন হলে করা হয়। আবার আমি যদি সেলযুক সাম্রাজ্য নিবন্ধ থেকে পুন:নির্দেশ উঠিয়ে নেই তাহলে সেটি আবার খালি নিবন্ধ হয়ে যায়। এই জন্য দিয়েছি। আর অপসারণ ট্যাগ মানেই তো আর অপসারণ নয়, আপনি অপসারণ ট্যাগ উঠিয়ে দিয়ে কাজ শুরু করলেই তো হয় :) লিমন ২০:০৭, ২৭ মে ২০১৩ (ইউটিসি)

উইকিপিডিয়া:পাতা ইম্পোর্টের অনুরোধ

উইকিপিডিয়া:পাতা ইম্পোর্টের অনুরোধ পাতায় অনুরোধ রাখুন। আশা করি এখন কাজ করবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:১৪, ২৯ মে ২০১৩ (ইউটিসি)

আমি আসলে কাজ করে কিনা তার জন্য পরীক্ষামূলক সম্পাদনা করেছিলাম। লিমন ১৮:১৯, ২৯ মে ২০১৩ (ইউটিসি)

02 June, 2013

Need your concern on টেমপ্লেট:খুনি
যুদ্ধমন্ত্রী (আলাপ) ১২:৪৮, ২ জুন ২০১৩ (ইউটিসি)

টকব্যাক

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

নতুন অ্যাকাউন্ট তৈরি স্ক্রিন

স্ক্রিনে যে পরিসংখ্যান দেখাচ্ছে তাতে দুটো লেবেল পরিবর্তন করা প্রয়োজন। এক "পাতাসমূহ" বাদ দিয়ে শুধু "পাতা", দুই "সাম্প্রতিক অবদানকারীগণ" বাদ দিয়ে শুধু "সাম্প্রতিক অবদানকারী" করা প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৫৭, ১২ জুন ২০১৩ (ইউটিসি)

ঠিক করেছি। --লিমন ২২:৫৩, ১২ জুন ২০১৩ (ইউটিসি)

আফতাববট

প্রিয় লিমন, আমি দেখতে পাচ্ছি আপনার বট আফতাববট খেলাঘরটি নিয়মিত পরিষ্করণের কাজ করছে। আপনাকে ধন্যবাদ এই কাজটি করার জন্য। কিন্তু বটটির কোনো বট ফ্ল্যাগ দেখতে পাচ্ছি না। আপনি যদি আপনার বটের সাহায্যে নিয়মিত এই কাজটি করার ইচ্ছা প্রকাশ করেন তবে বটটির জন্য বট ফ্ল্যাগের আবেদন করুন এই পাতায়। ধন্যবাদ। — তানভিরআলাপ০৭:০৫, ১৩ জুন ২০১৩ (ইউটিসি)

বট চালানোর অংশ হিসেবে পরীক্ষামূলক ভাবে খেলাঘরটি নিয়মিত পরিষ্করণের কাজ করেছি। এখনো বটের অনেককিছু বুঝে উঠিনি। কাজটি আমাকে ম্যানুয়ালি করতে হয়েছে pywikipeida দ্বারা। যদি সময় পান নিচের প্রশ্নগুলি উত্তর দিলে উপকৃত হতাম।
১. বটের কাজ হয় স্বয়ংক্রিয় ভাবে, কিন্তু এই জন্য স্ক্রিপ্ট কি কোথাও আপলোড করতে হবে (কেননা পিসি বন্ধ থাকলে এই কাজটি তো ম্যানুয়ালিও করা সম্ভব নয়) ? ২. বর্তমান pywikipeida দ্বারা ব্যবহারকারীদের স্বাগতম জানানোর স্ক্রিপ্টটি বাংলা উইকিতে কাজ করে না, এর জন্য কি করা? --লিমন ১৩:২৮, ১৩ জুন ২০১৩ (ইউটিসি)
১. সার্ভারে আপলোড করে চালাতে হয়। আমি আমার সার্ভার থেকে চালাই।
২. স্বাগতম বটটি এখন কাজ করছে। বন্ধ হয়ে গিয়েছিলো, গতকাল থেকে আবার পুরোদমে চালু হয়েছে।
আর খেলাঘর পরিস্কারের কাজটিও আমার বটটি করতো, আবার শুরু হয়েছে! সেই সাথে অন্যান্য মেইনট্যানেন্সের কাজও। — তানভিরআলাপ১৪:১১, ১৩ জুন ২০১৩ (ইউটিসি)

১৬ জুন

আপনি {{ডোমেইন-নাম-অসম্পূর্ণ}} টেমপ্লেটটি রিনেইম করার ফলে পূর্বের কিছু পাতায় সমস্যা হয়েছিলো যদিও ঠিক করে দিছি। তাই রিনেইম করার আগে হালকা একটু চেক করলে ভাল হয় :) --যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৬:১৯, ১৬ জুন ২০১৩ (ইউটিসি)

সমস্যা তো হওয়ার কথা হয়। জানানোর জন্য ধন্যবাদ। কি ধরনের সমস্যা হয়েছিলো যদি বলতেন তাহলে পরবর্তীতে সুবিধা হত। --লিমন ১৬:২৪, ১৬ জুন ২০১৩ (ইউটিসি)
তেমন কিছুনা। রিডাইরেক্ট তিনটা হওয়াতে যে সব পাতায় ইংরেজি টেমপ্লেটটা ছিল ওইটা কাজ করে নাই। যাইহোক এরকম পাতা মাত্র তিনটি ছিল। বাকীগুলোতে বাংলাই যোগ করছিলাম। ভাল কথা, টেমপ্লেট নিয়া ইদানিং একটু বেশিই কাজ করছেন ;) এ জন্য অভিনন্দন। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৬:৩০, ১৬ জুন ২০১৩ (ইউটিসি)
ইংরেজি টেমপ্লেটটা পুনঃনির্দেশ দিতে আমার মনেই ছিল না :P। ভুল ঠিক করে দেওয়ার জন্য ধন্যবাদ। --লিমন ১৬:৩৪, ১৬ জুন ২০১৩ (ইউটিসি)

Thanks a lot Aftab. I have updated the Bangla typing page. Please have a look and correct if anything is incorrect. --Psubhashish (আলাপ) ০৮:০৬, ২০ জুন ২০১৩ (ইউটিসি)

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন : ১৯৭২ হতে বর্তমান

এই পাতাটি কি ইংরেজি তে অনুবাদ করতে পারেন ? আমরা বাংলার জন্য আরও তথ্য সংগ্রহ করছি। পাশাপাশি মিরপুর মুক্ত দিবস পৃষ্ঠাটি সম্প্রসারণ ও ইংরেজি তে অনুবাদ [বাংলাদশে ১৬ ডিসেম্বের ১৯৭১ -এ আনুষ্ঠানিক বিজয় লাভ করলেও ঢাকার মিরপুর হানাদার মুক্ত হয় সবচেয়ে দেরিতে - ৩১ জানুয়ারি ১৯৭২ -এ। মিরপুর এলাকা বিহারী অধ্যুষতি হওয়ায় এখানে হত্যাকান্ডের ব্যাপকতাও ছিল বেশী। মিরপুর ছিল মুক্তিযুদ্ধের শেষ রণক্ষেত্র। তাই মিরপুরের গুরুত্ব অতি বেশি]

নোটিশ

প্রিয় সুধি, প্রশাসকদের আলোচনা সভার এই আলোচনায় আপনার দৃষ্টি আকর্ষণ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৩৬, ৬ জুলাই ২০১৩ (ইউটিসি)

ভিজ্যুয়ালএডিটর

আফতাব ভাই, আমি দেখলাম আপনি ভিজ্যুয়ালএডিটর ব্যবহারকারী নির্দেশিকা অনুবাদ শুরু করেছেন। আমি ভিজ্যুয়ালএডিটর প্রাজিপ্রটা অনুবাদ শেষ করেছি। ব্যবহারকারী নির্দেশিকাটা অনুবাদ দ্রুত শেষ করলে তা অনেক কাজে দিবে। তাই এ ব্যাপারে আমার বিনীত মনোযোগ আকর্ষণ করছি। — তানভিরআলাপ০৯:৪০, ১৬ জুলাই ২০১৩ (ইউটিসি)

please help

please write something about banbhatta in details

উইকিইফতার- বাংলাদেশী উইকিপিডিয়ানদের জন্য ইফতার আয়োজন (দ্রুত সিদ্ধান্ত প্রয়োজন)

এই পাতায় উইকিপিডিয়ানদের নিয়ে একটি ইফতার আয়োজনের আলোচনা শুরু করেছি। আলোচনায় আপনার স্বক্রিয় অংশগ্রহণ কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২০, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

নিবন্ধের শিরোনাম ও বিষয়শ্রেণী

আলোচনায় বিষয়শ্রেণীর পাশাপাশি নিবন্ধের নামকরণেও বেশকিছুটা আলোকপাত করা হয়েছিল এবং সবকিছুই ভালোভাবে এগুচ্ছিল। কিন্তু টেমপ্লেটটিতে যেভাবে মৌসুমে শব্দটিকে কর্তন করেছেন তা বেশ প্রশ্নবিদ্ধ হয়ে দাঁড়িয়েছে! লক্ষ্য করুন, টেমপ্লেটের শিরোনামটি (ব্যতিক্রম:টেমপ্লেট:২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট)! যদি মৌসুম শব্দের প্রয়োগ করা না হতো, তাহলে কি বুঝানো হতো - সংখ্যা না-কি অর্থবছর! ২০১৩-১৪ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর এর পার্শ্বে যদি মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষ লাগানো না হয় তাহলে তা পরিস্কারভাবে ফুঁটে ওঠে না। উপযুক্ত শিরোনাম হবে ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর; অর্থাৎ, ২০১৩-১৪ এর সাথে মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষ না লাগানো হলে নিবন্ধের নামকরণ যথাযথ হয় না ও বিভ্রান্তির সৃষ্টি হয় (ব্যতিক্রম: ২০১৩ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর; বিষয়শ্রেণী: ২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা)। আবার লক্ষ্য করুন - ২০১১ ক্রিকেট বিশ্বকাপ ([বিষয়শ্রেণী: ২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার]); অথচ হবার কথা ছিল [বিষয়শ্রেণী: ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার]। নিবন্ধের শিরোনামকে অর্থবহ করে তুলতে মৌসুম শব্দের ব্যবহার একান্ত বাঞ্ছনীয়। আপনার সৃষ্ট ২০১২–১৩ বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর এর সঠিক নামকরণ হবার কথা ২০১২–১৩ মৌসুমে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর। নয় কি? এ ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে আগ্রহীদের মতামত একান্তভাবে কাম্য - বিশেষ করে উইকিপিডিয়ার গ্রহণযোগ্যতার পরিবেশ সৃষ্টির স্বার্থেই। আপনাকে ধন্যবাদ। - Subrata Roy (আলাপ) ১৬:২৮, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)

মৌসুম না লাগালে যদি পরিস্কারভাবে ফুঁটে না ওঠে, তাহলে ২০১৩ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইংল্যান্ড সফর নামের ২০১৩ এর পর মৌসুম অবশ্যই লাগানো উচিত। এখানে যদি শুধু ২০১৩ দিয়ে বুজানো যায় এটি ২০১৩ সাল/মৌসুম/অর্থ বছরকে বুজানো হয়েছে তাহলে শুধু ২০১৩-১৪ দিয়ে বুজানো যাবে না কেন? নিবন্ধের বিষয়শ্রেণী:২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা বা ২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট দেখুন, এখানে কিন্তু -এ লাগানো হয়েছে। সেই হিসেবে নিবন্ধটির নাম হবার কথা ২০১৩-এ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইংল্যান্ড সফর। আমার এই বিরোধিতার কারণ আগের আলোচনাও বলেছি 'নিবন্ধগুলি ক্রিকেট সফরের উপর এবং বিষয়শ্রেণী ও নিবন্ধের নামও এক হওয়া উচিত (সাল বাদে)। আমার প্রস্তাবনা: ১] "২০১২–১৩ ..... ক্রিকেট দলের .... সফর" এবং "২০১২ ..... ক্রিকেট দলের .... সফর" ২] "২০১২–১৩ মৌসুমে ..... ক্রিকেট দলের .... সফর" এবং "২০১২ মৌসুমে ..... ক্রিকেট দলের .... সফর" (২ এর প্রয়োজনে বর্তমান নিবন্ধ ও বিষয়শ্রেণী পুনঃনামকরণ করা যেতে পারে) ¦(১)ও(২) এর মধ্যে যেকোন একটি নির্ধারন করুন¦ --লিমন ১৮:১৯, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)
যদিও আমার ব্যক্তিগত পছন্দ (২)জাতীয়, কিন্তু উইকি’র অধিকাংশ নিবন্ধই সাল / মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষবিহীন। আপনার প্রস্তাবনা রয়েছে বিষয়শ্রেণী ও নিবন্ধের নাম এক করার ব্যাপারে। এ দৃষ্টিকোণে সাল দিয়ে শুরু হওয়া সকল নিবন্ধের শিরোনাম, বিষয়শ্রেণীসহ অন্যান্য বিষয়াবলী (যদি থাকে) এক হওয়া প্রয়োজন। তাহলে - ২০১৩-এ, ২০১৩-র, ২০০৯-এর, ২০০৭ এর, [বিষয়শ্রেণী:২০১৩-এ জন্ম], [বিষয়শ্রেণী:২০১১-তে প্রতিষ্ঠিত টেলিভিশন চ্যানেল এবং স্টেশন], [বিষয়শ্রেণী:২০০৭-এর যুদ্ধ], [বিষয়শ্রেণী:২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার] ইত্যাদি বিষয়েও সিদ্ধান্ত নেয়া উচিত। সাল বিষয়ক ব্যাপারটি বেশ বিভ্রান্তিকর মনে হচ্ছে। সুতরাং এ আলোচনাটি প্রশাসকদের আলোচনাসভায় উত্থাপন করা উচিত বলে মনে করছি। - Subrata Roy (আলাপ) ০৪:৪৯, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
আমারও তাই মনে হচ্ছে। সাল বিষয়ক ব্যাপারটি একেক জায়গায় একেক রকম ব্যবহারের ফলে তা কিছুটা বিভ্রান্তির মধ্যে ফেলে দিচ্ছে; ব্যাপারটিতে সকলের মতামত প্রয়োজন। উইকির প্রশাসক হিসেবে আপনাকে পুরো ব্যাপারটি (শুধু ক্রিকেট নয়) নিয়ে আলোচনা উত্থাপনের অনুরোধ করছি। --লিমন ১৪:৪৭, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
লিমন ভাই, ইতোমধ্যেই জয়ন্ত ভাইয়ের অনুরোধক্রমে অত্র আলোচনাটি প্রশাসকদের আলোচনাসভায় কপি-পেস্ট করেছি। আশা করছি উইকি’র নিয়মিত ব্যবহারকারীগণ তাদের যথোচিত মূল্যবান মতামত ব্যক্ত করবেন। - Subrata Roy (আলাপ) ১৫:০৯, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)

Talkback

সুপ্রিয়, আফতাবুজ্জামান। B. Mandal-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

অনুবাদ সাহায্যে

এই http://en.wikipedia.org/wiki/Michio_Kaku পেজটি বাংলায় অনুবাদ করতে চাচ্ছি। এবং ল্যাঙ্গুয়েজ অপশন এ বাংলা কিভাবে যোগ করবো ? --Kawsar Siddiqui (আলাপ) ১৫:৩৫, ৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

আমি দেখেছি আপনি পাতাটি মিশিও কাকু নামে শুরু করেছেন। প্রথমে মিশিও কাকু পাতায় যান, পার্শ্বদন্ডের বাম দিকে নিচে দেখুন অন্যান্য ভাষাসমূহ-এর নিচে লেখা আন্তঃউইকি সংযোগ দিন। এখানে ক্লিক করুন, এতে একটি বক্স আসবে (বক্সে আপনাকে আবার প্রবেশ (লগ ইন) করতে বলতে পারে। বললে এখানে যেয়ে আবার প্রবেশ [লগ ইন] করুন, এরপর মিশিও কাকু পাতায় ফিরত আসুন) বক্সের ভাষা: লেখায় English (en) (ইংরেজিতে) লিখুন এবং পাতা: লেখায় Michio Kaku লিখুন এরপর পাতার সাথে সংযোগ-এ ক্লিক করুন, আরেকটি পাতা আসবে সেখানে নিশ্চিত করুন লেখায় ক্লিক করুন। পাতা পুনঃলোড করতে বলবে, তা করুন। আপনার কাজ শেষ। এভাবেই পরবর্তীতে কোন নিবন্ধ অন্যান্য ভাষাসমূহ অপশনে যোগ করুন। --লিমন ১৭:০৭, ৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

flagIOCteam|IND code এ ভারতের স্বাধীনতার পূর্বের পতাকা সংশোধন

ভারতের স্বাধীনতার পূর্বের অলিম্পিক নিবন্ধগুলিতে যেমন ১৯৩২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌সে পুরুষদের হকি flagIOCteam|IND কোডে ভারতের পতাকাটি স্বাধীন ভারতের জাতীয় পতাকা হয়ে যাচ্ছে। পতাকাটি ব্রিটিশ ভারতের এই পতাকাটি হবে (চিত্র:British Raj Red Ensign.svg)। যদি ঠিক করে দেন তো ভালো হয়। B. Mandal (আলাপ) ১৯:৪১, ৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

flagIOCathlete বিভ্রাট

প্রিয় লিমন,  ফ্র্যাঙ্কি সোডানো (USA) বা বিভিন্ন দেশের flagIOCathlete এর কোড দিলে আপনা আপনি ভাবে ১৯৪৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে মার্কিন যুক্তরাষ্ট্র - এই রকম লাল লিঙ্ক নিয়ে নিচ্ছে। ১৯৪৮ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌সে ভারত এর বক্সিং পরিচ্ছেদটি দেখলেই বুঝতে পারবেন। আগের মতো এটিও ঠিক করে দেবেন আশা করছি। B. Mandal (আলাপ) ২১:৫৪, ৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

প্রিয় লিমন, টেমপ্লেট:FlagIOCathlete এর গোলমালটি ঠিক করে ফেলেছি। এখন অলিম্পিক এর জায়গায় অলিম্পিক্‌স দেখা যাচ্ছে। B. Mandal (আলাপ) ০৮:৫৯, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

অলিম্পিক থেকে অলিম্পিক্‌স

প্রিয় লিমন, আমি লক্ষ্য করেছি, ২০০৮ অলিম্পিক সম্বন্ধীয় নিবন্ধগুলি একমাত্র অলিম্পিক নাম দিয়ে শুরু হয়েছে। বাকি সব কিছুতে অলিম্পিক্‌স নাম লক্ষ্য করা যাচ্ছে। আমি টেমপ্লেট পাল্টানোর পর শুধুমাত্র ঐ নিবন্ধগুলি লাল লিঙ্ক দিচ্ছে। আমার মনে হয়, নিবন্ধগুলিকে সম নামের অলিম্পিক্‌স পাতাতে পুনর্নির্দেশ করে দিলে কোনো সমস্যা থাকবে না। আপনার কি মনে হয়? B. Mandal (আলাপ) ১২:০৩, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

আপনি ঠিকই লক্ষ্য করেছেন। তবে সমস্যা হচ্ছে শুধুমাত্র ২০০৮ অলিম্পিক সম্বন্ধীয় যতগুলি নিবন্ধ হয়েছে (প্রায় ৬০টি), তার অর্ধেকও অলিম্পিক্‌স নামে হয়নি (প্রায় ৩৫টি)। তাছাড়া সব টেমপ্লেট অলিম্পিক নাম দিয়ে বানানো (বিষয়শ্রেণী:অলিম্পিক পতাকা টেমপ্লেট- এখানেই ২৪৮টি আছে)। আমার মনে হয় এর উল্টোটি করলে ভালো হয় (অলিম্পিক্‌স থেকে অলিম্পিক), আপনার তৈরি করা ৭টি পাতা যদি অলিম্পিক্‌স থেকে অলিম্পিক -এ আনেন তাহলে কিন্তু আর সমস্যা থাকে না। (২০০৮এর গুলিও ঠিক থাকলো, আপনার গুলিও ঠিক থাকলো। --লিমন ১২:১৯, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

প্রিয় লিমন, ঠিক বলেছেন, আমি আবার সব অলিম্পিক্‌স থেকে অলিম্পিক করে দিচ্ছি। ইতিহাস একই রেখে কি করে পুনর্নির্দেশ করতে হয় আমি ঠিক জানি না, (এর জন্য কিছুদিন রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর আলাপ পাতায় আগে প্রচন্ড রকম কথা শুনেছি, আপনি জানেন), তাই ওটি শিখিয়ে দিলে আমার তৈরী পাতা গুলোকেই অলিম্পিক নামে পুনর্নির্দেশ করতে পারবো। আর একটা কথা, অলিম্পিক্‌স নামটাই কি ঠিক নাম নয়? আপনি কি বলেন? B. Mandal (আলাপ) ১২:৪৫, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

প্রথমে নিবন্ধে যান। নিবন্ধের ইতিহাসের পাশে একটি তাঁরা (স্টার) এর পাসে ▼ আইকন আছে। ▼ আইকনে মাউস নিলে স্থানান্তর লেখা আসবে। স্থানান্তর ক্লিক করে নতুন নামে সরান।
দুটি বানানই সঠিক (Olympics হিসেবে অলিম্পিক্‌স) তবে বাংলা ভাষায় অলিম্পিক বেশি ব্যবহৃত। --লিমন ১২:৫৭, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)
মোটামুটি করে ফেলেছি, আর কিছুটা বাকি আছে। নিবন্ধের Infobox এ এখনো ১৯৪৮ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স লন্ডন এই রকম দেখাচ্ছে, আশা করছি ঠিক করে দেবেন।
স্থানান্তর এর ব্যাপারটা কি সহজ ছিল! আপনাকে যে কি বলে ধন্যবাদ দেব, এই সামান্য ব্যাপারটা জানতাম না বলে সেদিন কত কৈফিয়ত দিতে হয়েছে আর কত রকম কথা শুনতে হয়েছে। B. Mandal (আলাপ) ১৩:৩০, ৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)
১৯০০ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স বা ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স এই রকম নিবন্ধগুলিকে অলিম্পিক নামে স্থানান্তর করে দেবেন নিশ্চয়। B. Mandal (আলাপ) ১৫:১০, ৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)
২০১২-এর টির বাদে সবগুলিই খালি, কোনটিতে তো ১ লাইনও লেখা নাই। (প্রায় ২০টি দ্রুত অপসারণ যোগ্য) আপনি যদি আগ্রহী থাকনে তাহলে ১৯০০ গ্রীষ্মকালীন অলিম্পিক-এর মত নিবন্ধ শুরু করতে পারেন। এরপর ১৯০০ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স থেকে তা পুনঃনির্দেশনা দিতে পারেন। এক্ষেত্রে আমি আপনাকে সাহায্য করব।--লিমন ১৫:২৮, ৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)

ভারতের পতাকা বিভ্রাট

১৯২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে ভারত এ Infobox এ ভারতের জাতীয় পতাকা দেখা যাচ্ছে। ওটা স্বাধীনতার পূর্বের British_Raj_Red_Ensign.svg এর পতাকা হবে।B. Mandal (আলাপ) ১৭:১১, ৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)

জার্মানির পতাকা বিভ্রাট

১৯৩৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে ফিল্ড হকি নিবন্ধে জার্মানির যে পতাকা দেখা যাচ্ছে, সেটি ১৯৪৯ সালের পরের পতাকা। এ ক্ষেত্রে নাৎসি জার্মানির জাতীয় পতাকা File:Flag of German Reich (1935–1945).svg পতাকা হবে।B. Mandal (আলাপ) ০৯:২৩, ১০ আগস্ট ২০১৩ (ইউটিসি)

Infobox International Football Competition

১৯৫৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে ফুটবল এ Infobox International Football Competition টি কাজ করছে না। আর Infobox টা একটু গুছিয়ে দিলে ভালো হয়। একট দেখবান। ভালো থাকবেন। B. Mandal (আলাপ) ১৯:৩৪, ১৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

ব্যবহারকারী:Johnuniq/Translation

ব্যবহারকারী:Johnuniq/Translation#Questions_2 পাতাটিতে একটু নজর দেওয়ার অনুরোধ করছি। অনুগ্রহ এটি সময় করে পরীক্ষা করুন। সবকিছু কাজ করছে কিনা। আর নতুন কিছু করার প্রয়োজন রয়েছে কিনা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৮, ১৪ আগস্ট ২০১৩ (ইউটিসি)

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

প্রবেশদ্বার তৈরী প্রসঙ্গে

প্রথমেই উইকিপিডিয়াতে নিয়মিত অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

সম্প্রতি নিয়মিতভাবে আপনি বেশ কিছু প্রবেশদ্বার তৈরী ও মান উন্নয়নের কাজ করছেন। উইকিপিডিয়ার সামগ্রিক মান উন্নয়নের ক্ষেত্রে এটি যথেষ্ট সহায়ক ভুমিকা পালন করবে। কিন্তু এই বিষয়ে আমার একটি পরামর্শ রয়েছে। আমারা ব্যক্তিগত পর্যবেক্ষন থেকে মনে হয়েছে উইকিপিডিয়াতে যারা অবদান রাখেন তারা সাধারণত নিজের পছন্দের বিষয়গুলো নিয়ে কাজ করেন। আপনি যেসকল প্রবেশদ্বার তৈরী করছেন, সেই বিষয়গুলোতে আপনার আগ্রহের কারণেই আপনি এগুলো তৈরী করছেন। এর পাশাপাশি এই বিষয়গুলোতে অন্য আরও যারা আগ্রহী তারা মান উন্নয়নের কাজ করছেন। কাজের ধরন দেখে আমার মনে হয়েছে আপনি ইংরেজি উইকিপিডিয়ার উপর ভিত্তি করে কাজ করছেন (আমার ধারণ ভুলও হতে পারে)। কিন্তু মনে রাখবেন বাংলা উইকিপিডিয়াতে নিয়মিত অবদানকারীর সংখ্যা অনেক না, তাই প্রথমিক ভিত্তিটি আপনাকেই তৈরী করে দিতে হবে। এবং একই সাথে নতুন তৈরী করা কোনো নিবন্ধে বা প্রবেশদ্বারে লাল লিংকগুলো যেন অনেক বেশি দৃষ্টিকটু মনে না হয় সেই লক্ষ্য করার দায়িত্বও আপনার। নিয়মিতভাবে নতুন নতুন প্রবেশদ্বার তৈরী না করে একটির প্রাথমিক কাজগুলো শেষ করার পর নতুন কোনোটি তৈরী করার অনুরোধ করবো। --নাসির খান সৈকতআলাপ ১৮:০৯, ১৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

Bangla Number Grouping

Hello, You did some recommendation at the page ব্যবহারকারী:Johnuniq/Translation that the Bangla grouping number should be as like 123,456,789.123. But this grouping is for English not for Bangla. For Bangla it is 12,34,56,789.123. Please see en:Bengali_alphabet#Digits_and_numerals as reference. You made Johnuniq confused on this issue. Please make change everywhere, where you recommend that.--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫৬, ১৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)

.SVG ফাইল

হঠাৎ এক্সিডেন্ট করে বসায় এবং ঈদের ছুটিতে বাড়ি চলে যাওয়ায় উইকিতে কিছুদিন অনুপস্থিত ছিলাম। আপনার বার্তাটি মাত্রই দেখতে পেলাম। .SVG ফাইলে আমার আসলেই সমস্যা ছিল। বিষয়টি খেয়াল করে স্বইচ্ছায় আমাকে জানানোর জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৬, ১৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)

টেমপ্লেট তৈরি

অনুগ্রহ করে টেমপ্লেট তৈরির পরে এতে বিষয়শ্রেণী এবং আন্তঃউইকি সংযোগ যোগ করুন। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ০৫:৫৪, ২৫ আগস্ট ২০১৩ (ইউটিসি)

কীটপতঙ্গ প্রবেশদ্বার প্রসঙ্গে

আমি যেগুলো প্রবেশদ্বার তৈরি করছি তার ডিজাইন তৈরি করে দেয়ার জন্য ধন্যবাদ। কীটপতঙ্গ প্রবেশদ্বারের আপনি জানেন কি পাতাটা যেটা আমি তৈরি করেছিলাম সেটা নাই হয়ে গেছে। তাই ওটা অ্যাড করার অনুরোধ রইল আর অন্যান্য প্রবেশদ্বারের মত যেমন প্রবেশদ্বার:ঢাকার মত করে ডিজাইন তৈরি করে ওটার কালার খয়েরী করে দেয়ার অনুরোধ রইল। কারণ বেশীর ভাগ পোকার গায়ের রঙ কালো বা খয়েরী।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:৫৯, ২৬ আগস্ট ২০১৩ (ইউটিসি))

আমি কীটপতঙ্গ প্রবেশদ্বারের অন্য ডিজাইন তৈরি করতে চাইছিলাম, যেটি এখনো শেষ হয়নি। শেষ হলে আমার মনে হয় আপনার পছন্দ হবে (না হলে প্রবেশদ্বারের আলাপ পাতায় বার্তা দিলে আমি সে অনুযায়ী ঠিক করে দিব)। আর আপনি প্রবেশদ্বারে পাতা তৈরিতে (.../.../১ -এই রকম) টেমপ্লেট:পর্যায়ক্রমিক টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। এটির সুবিধা হল এটি বাংলা এবং ইংরেজি ইনপুটে কাজ করে। --লিমন ১৭:৩৫, ২৬ আগস্ট ২০১৩ (ইউটিসি)

মার্শাল আর্ট প্রবেশদ্বার

মার্শাল আর্ট প্রবেশদ্বারে একটু সমস্যা হয়েছে সময় পেলে একটু দেখে দিয়েন। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৮:৪৭, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি))

সমস্যা ধরতে পেরেছি। Template:Random portal component with nominate বাংলা ইনপুটে কাজ করে না (এটি ঠিক করা যায়, তবে সমস্যা হল ঠিক করলে আর ইংরেজি ইনপুটে কাজ করবে না, এতে অনেক পাতায় এক্সপ্রেশন ত্রুটি আসবে)। অনুরোধ থাকবে যেকোন প্রবেশদ্বার তৈরিতে এই রকম টেমপ্লেট না যোগ করে আমি যে ভাবে করেছি সেই ভাবে (প্রবেশদ্বারে শুধু {{/বক্স-উপর|নির্বাচিত নিবন্ধ|{{FULLPAGENAME}}/নির্বাচিত নিবন্ধ|}} দিন আর "{{FULLPAGENAME}}/নির্বাচিত নিবন্ধ" পাতায় যেয়ে {{প্রবেশদ্বার:মার্শাল আর্ট/নির্বাচিত নিবন্ধ/{{পর্যায়ক্রমিক|১|২}}}} দিন, কাজ শেষ- এভাবেই সবগুলি) করুন। এতে প্রবেশদ্বারে অর্ধেক বাংলা নাম ও অর্ধেক ইংরেজি সংখ্যা দিতে হবে না, তখন পুরোটাই বাংলা হবে। --লিমন ২২:৪৩, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
আপনি যেভাবে দিয়েছেন সেভাবে দিলে ঠিক ভাবে দেখায় ঠিকই কিন্তু প্রবলেম হয় আরও নিবন্ধ বা আরও জীবনী দেখায় না। ছবিগুলো যেভাবে দেখায় কেউ যদি সবগুলো দেখতে চায় তাহলে দেখতে পারে কিন্তু জীবনী আর নিবন্ধ এই দুটির ক্ষেত্রে কেউ দেখতে পারবেনা তাই আমি Template:Random portal component with nominate ব্যাবহার করি। আপনি একটু সময় পেলে দেইখেন এটা ঠিক করতে পারেন কিনা। (Mohd. Toukir Hamid (আলাপ) ১০:১৮, ২৮ আগস্ট ২০১৩ (ইউটিসি))
এই কাজটি বেশ কয়েকভাবে করা যায়। সবচেয়ে সহজটির ব্যবহার দেখুন প্রবেশদ্বার:ঢাকা-এর ২য় ভাগ-এ নির্বাচিত চিত্র-তে (যেটিতে "আরও নিবন্ধ" "আরও পড়ুন" "সংগ্রহশালা" ইত্যাদি যা ইচ্ছা ব্যবহার করা যায়)
দুটি প্রবেশদ্বারে আপনার দেয়া background রঙ আমি সরিয়ে দিয়েছি। সব প্রবেশদ্বারে background রঙ সুন্দর লাগে না। উদা: প্রবেশদ্বার:কীটপতঙ্গ-এ আপনার দেয়া background রঙয়ের সাথে বর্তমান রঙ ছাড়া বিচার করে দেখুন, কোনটি সুন্দর। এমন তো কোন কথা নেই যে বেশীর ভাগ পোকার গায়ের রঙ কালো বা খয়েরী, অতএব প্রবেশদ্বারে ভূতুড়ে রঙ দিতে হবে। --লিমন ১৫:২৬, ২৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)
ভাই রঙের সাথে ডিজাইনটাও তো চলে গেছে, তাই রঙ বাদে ডিজাইন তা ফেরত আনলাম। ডিজাইন টা বাদ দিয়েন না।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:৩৩, ২৮ আগস্ট ২০১৩ (ইউটিসি))

মার্শাল আর্ট প্রবেশদ্বার

মার্শাল আর্ট প্রবেশদ্বারের ব্যাকগ্রাউনড হালকা নীল করলাম। মনে হয় কমলা থেকে এইটা ভালো। আর সব প্রবেশদ্বারের ব্যাকগ্রাউনড সাদা করার প্রয়োজন নেই ডিজাইন তাহলে সবগুলোর একইরকম দেখাবে। ভিন্নতা আনা প্রয়োজন। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:৫৬, ২৯ আগস্ট ২০১৩ (ইউটিসি))

ফিল্ড হকি তথ্যছক তৈরীর অনুরোধ

লিমনভাই, অলিম্পিকের ফিল্ড হকি সংক্রান্ত বেশ কিছু নিবন্ধ তৈরী করে ফেলেছি। ভবিষ্যতে বাকি গুলো শেষ করতে পারব আশা করি। এর আগে অনেক ব্যাপারে সাহায্য করেছেন। এবার আরেকটা অনুরোধ করি, ফিল্ড হকির একটা সুন্দর তথ্যছক তৈরী করে দিলে বেশ ভালো হয়। প্রবেশদ্বারের কাজ খুব সুন্দর করে চলেছেন। চালিয়ে যান। শুভেচ্ছা রইল। ভালো থাকবেন। B. Mandal (আলাপ) ১৬:১৮, ২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

বিষয়শ্রেণী প্রসঙ্গে

যদি সময় পান তাহলে কষ্ট করে মার্শাল আর্ট ও অতিমানবীয় চরিত্র প্রবেশদ্বারের বিষয়শ্রেণী তৈরি করে দিয়েন।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৬:১০, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))

লিমন ভাই, ‎Sajibislam83 সম্প্রতি তাওহীদুর রহমান ডিয়ার নিবন্ধটি তৈরী করেছেন। আমার তো মনে হচ্ছে, এটি পুরোপুরি বিজ্ঞাপন মূলক নিবন্ধ। তাওহীদুর রহমান ডিয়ার উইকিপিডিয়ায় প্রকাশের মতো উল্লেখযোগ্য ব্যক্তি কিনা তাও বুঝতে পারছি না। তথ্যসূত্র গুলিও গোলমেলে। একটু নজর দেবেন। ভালো থাকবেন ।B. Mandal (আলাপ) ১৩:৪১, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

টেমপ্লেট:Weather box

দক্ষিণ মেরু আর অ্যান্টার্কটিকা নিবন্ধ সংক্রান্ত নিবন্ধগুলিতে টেমপ্লেট:Weather box দরকার হচ্ছে। কিন্তু টেমপ্লেটটায় ইংরেজী সখ্যাগুলিকে বাংলায় কি করে আনা যায়, বুঝতে পারছি না। বাংলা করলেই রং গুলো চলে যাচ্ছে। একটু দেখবেন নাকি? B. Mandal (আলাপ) ১৩:৪৯, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

চেষ্টা করে দেখি, তবে নিশ্চিত নই যে ঠিক করতে পারব। টেমপ্লেটটির কোড অনেক জটিল। --লিমন ১৩:৫৩, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
আপনার সত্যিই কোন তুলনা হয় না। বাংলা উইকি খুব ভালো মানুষদের হাতে রয়েছে, এ নিয়ে কোন সন্দেহ নেই। B. Mandal (আলাপ) ২৩:২৫, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

ছবি প্রসঙ্গে

বাংলাদেশের ঐতিহ্যবাহী মার্শাল আর্ট লাঠি খেলা এবং বলী খেলার ছবি থাকলে অতি সত্বর উইকিপিডিয়ায় দেয়ার অনুরোধ রইল। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৬:৪৫, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))

ধন্যবাদ!

হেমট্রামিক পাবলিক স্কুল্‌স নিবন্ধের ভাষাগত সম্পাদনার জন্য।--Buzzzman (আলাপ) ১৮:৪৩, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। আলাপ:পানি পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
২৩:১৮, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ২৩:১৮, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। আলাপ:তাকী উসমানী‎ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
২৩:১৯, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ২৩:১৯, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

বটফ্লাগ

অনুগ্রহ করে বটের জন্য বটফ্লাগ নিন। আর স্বাগতম জানানোর জন্য, তানভিরকে একটি অ্যাকাউন্ট দেওয়া হয়েছিল, যদি পারেন তো ঐ অ্যাকাউন্ট থেকেই স্বাগতম বট পরিচালনা করুন। অ্যাকাউন্ট বিস্তারিত জানার জন্য তানভিরের সাথে যোগাযোগ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৮, ১৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

বটের জন্য আবেদন করেছি। আর ওনার সাথে যোগাযোগর জন্য খুব শিগ্রই ইমেইল করব। --Aftab1995 (আলাপ) ১৮:১১, ১৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

এক্সপ্রেসন ত্রুটি

{{Service awards/select}} টেমপ্লেটটি দেখুনতো --যুদ্ধমন্ত্রী (আলাপ) ১১:৩৩, ২১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

মার্শাল আর্ট পদক

মার্শাল আর্ট পদক
মার্শাল আর্ট প্রবেশদ্বার ও বিষয়শ্রেণীসমূহে কাজ করায় আমার পক্ষ থেকে মার্শাল আর্ট পদক দেয়া হল।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:০৭, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))
ধন্যবাদ। তবে প্রবেশদ্বারে আমার থেকে আপনার অবদানই কিন্তু বেশি। --Aftab1995 (আলাপ) ১৪:১৪, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

অনুবাদ এবং সংশোধন

উইকিপদক পাওয়ায় অভিনন্দন। এই টেমপ্লেট:BirthsInCenturyBC টেমপ্লেটটি অনুবাদ এবং সংশোধন করা প্রযোজন। সময় থাকলে একটু করে দিবেন। ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ১৭:৪২, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

প্রবেশদ্বার বাঘ প্রসঙ্গে

আপনি জানেন কি পাতায় সমস্যা হচ্ছে সময় পেলে ঠিক করে দিয়েন।(Mohd. Toukir Hamid (আলাপ) ১১:১৮, ২৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))

নিবন্ধ সৃষ্টি প্রসঙ্গে

আফতাব/লিমন ভাই, বাংলা উইকি তথা উইকিপিডিয়া সম্প্রসারণ ও অবদানের জন্য ধন্যবাদ। কিন্তু নিবন্ধ সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে এভাবে অনুবাদ করা অনাবশ্যক। বুঝতেই পারছেন, এমনিতেই ব্যবহারকারীর সংখ্যা কম! সুতরাং, এ জাতীয় নিবন্ধসমূহের শ্রীবৃদ্ধিকল্পে দ্রুত ও প্রয়োজনীয় ভূমিকা নিবেন বলে আন্তরিকভাবে বিশ্বাস করি। ধন্যবাদ সহযোগে - Subrata Roy (আলাপ) ০৪:৩৬, ১০ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। আর আমাকে যে কোন একটি নামেই ডাকলেই হবে (লিমন আমার ডাক নাম)।

টেমপ্লেট

কিভাবে বাংলা টেমপ্লেট তৈরী করব।

ধন্যবাদ ! গোলাপ পাতায় আপনার পরামর্শ’র জন্য ।

উইকিপদক

মূল পদক
প্রশাসক হওয়ার জন্য আমার তরফ থেকে আপনাকে এই মুল পদক। প্রশাসক হওয়ায় আপনাকে আমার অভিনন্দন। --প্রত্যয় (স্বাগতম) ১৩:৩৮, ২১ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

প্রশাসকদের আলোচনাসভা

বর্তমানে প্রশাসকদের আলোচনাসভায় বাংলা উইকি-তে ফাইল মুভার নামে একটি ব্যবহারকারী গ্রুপ প্রবর্তনের বিষয়ে আলোচনা রয়েছে। এখানে আপনার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আশা করছি। ধন্যবাদ।----প্রত্যয় (স্বাগতম) ১৪:১৭, ২৩ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

অভিনন্দন

প্রশাসক হওয়ায় আপনাকে আমার অভিনন্দন। -- (Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:২১, ২৫ অক্টোবর ২০১৩ (ইউটিসি))

বনশ্রী

দয়া করে বনশ্রী পেইজের কিছু মুছবেন না, কারণ আমি নিজে বনশ্রীতে থাকি কাজেই এ সম্পর্কে আমি কম জানি না। এছাড়াও আমি অনেক দিন যাবত উইকিপিডিয়া ব্যবহার করছি, বাংলা নয় কিন্তু ইংরেজি, অতএব আমি উইকিপিডিয়া সম্পর্কে কম জানি না। — ITeachThem (আলাপ) ১৩:০৯, ২৭ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

সুপ্রিয়, আফতাবুজ্জামান। ITeachThem-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

দৃষ্টি আকর্ষণ

সুপ্রিয়, প্রশাসকদের আলোচনা সভার এই আলোচ্যটির বিষয়ে আপনার আশু দৃষ্টি আকর্ষণ করছি। - Ashiq Shawon (আলাপ) ২১:০০, ৩০ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। আলাপ:ভাসিলি জেইতসিভ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৮:৪৪, ১ নভেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

for administrative merging of the two articles বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৪৪, ১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

বিষয়শ্রেণী যোগ

অনুগ্রহ করে টেমপ্লেট তৈরির পরে তাতে বিষয়শ্রেণী যোগ করুন। --- ইয়াহিয়া (আলাপ) ১৭:৫২, ৫ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

মার্শাল আর্ট প্রসঙ্গে

ইংরেজি Boli khela ঠিক করার জন্য ধন্যবাদ। user:Morinae অনেকদিন যাবত বাংলাদেশী মার্শাল আর্টকে ভারতীয় মার্শাল আর্ট বলে চালিয়ে দেয়ার জন্য চেষ্টা করছে। এ নিয়ে অনেকদিন যাবত তার সাথে আমার বাক বিতণ্ডা হয়েছে। musti-yudda, mollo-yudda এরকম অনেক মার্শাল আর্ট সে দক্ষিণ-এশিয়ান বা বাংলাদেশী রাখতে চায়না বা ঠিক করলে সে সেটা বারবার পরিবর্তন করে indian করে কিন্তু লাঠি খেলাকে সে ঠিকই indian হিসেবে চালাতে চাচ্ছে। তাছাড়া Boli khela কে সে pehlwaniর সাথে একীভূত করেছিল সেটা আপনি দেখেছেন। আমি lathi khela নিবন্ধটি তৈরি করেছিলাম। সেটা lathi নিবন্ধটির সঙ্গে একীভূত করে এখন সে অনেক পরিবর্তন করেছে। আমি আবার সেটা ঠিক করে দিচ্ছি। আপনি সময় পেলে Bangladeshi martial arts এবং সেই সম্পর্কিত নিবন্ধগুলো দেখবেন আশা করি। আর কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে আমাকে জানাবেন। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:০৩, ৮ নভেম্বর ২০১৩ (ইউটিসি))

সুপ্রিয়, আফতাবুজ্জামান। Suvray-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

রবীন্দ্রনাথ ঠাকুর

প্রিয় আফতাব,

আমার একটা প্রশ্ন ছিল। রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটি কি ভালো নিবন্ধ পর্যায়ে উন্নীত হয়ে গেছে? আলাপ:রবীন্দ্রনাথ ঠাকুর পাতায় ভালো নিবন্ধের ট্যাগ লাগানো রয়েছে। আবার দেখতে পাচ্ছি ভালো নিবন্ধের প্রস্তাবনাতেও এই নিবন্ধটি অনেকদিন ধরে অপেক্ষা করছে। ভালো নিবন্ধের তালিকাতেও নাম নেই দেখলাম। আমি একটু Confused। যাই হোক, অনেকদিন আগেই তো নিবন্ধটির মূল্যায়ন নিয়ে অভিজ্ঞ উইকিপিডিয়ানরা আলাপ পাতায় আলোচনা করেছেন। এতো গুরুত্বপূর্ণ একটি নিবন্ধকে দ্রুত ভালো নিবন্ধ ও পরে নির্বাচিত নিবন্ধের পর্যায়ে উন্নীত করার অনুরোধ করছি। ভালো থাকবেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪১, ১৯ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

পুরো আলাপ পাতা পড়ে যা বুঝলাম, এটি ভাল ও নির্বাচিত করার লক্ষে বেশ কয়েকবার মূল্যায়ন করা হয়েছে। তবে এটিকে এখনও ভাল বা নির্বাচিত নিবন্ধ পর্যায়ে উন্নীত করা হয়নি। আপনি যে ভালো নিবন্ধের ট্যাগ লাগানো দেখছেন সেটি জীবনী উইকিপ্রকল্প ও সাহিত্য উইকিপ্রকল্পের অধীনে লাগানো হয়েছে; উইকিপিডিয়া:ভালো নিবন্ধের অধীনে নয়। আর আপনি দেখেছেন, এটিকে আমার থেকে অনেক অভিজ্ঞ উইকিপিডিয়ানরা আলাপ পাতায় আলোচনা করেছেন কিন্তু কেউ এটিকে ভালো নিবন্ধ করার পক্ষে একমত হন নি (আলাপ পাতা পড়ে তাই মনে হল)। আপনি এটিকে ভালো নিবন্ধ পর্যায়ে উন্নীত করার লক্ষে পুনঃমূল্যায়ন করতে পারেন। --Aftab1995 (আলাপ) ১৫:১৯, ১৯ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

প্রবেশদ্বার:অর্থনীতি ও প্রবেশদ্বার:ব্যবসা

আমি প্রবেশদ্বার:ব্যবসা ও অর্থনীতি পাতাটি ভেঙ্গে দুটি আলাদা প্রবেশদ্বার তৈরি করেছি। কারণ আলাদা নিবন্ধ তৈরি করার মত পর্যাপ্ত তথ্য আছে। শুধু ইংরেজি নিবন্ধের উপর নির্ভর না করে অন্য নিবন্ধগুলিও দেখেছি। এখন এই প্রবেশদ্বারগুলি ঠিক করতে আপনার সহায়তা একান্ত ভাবে কাম্য। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:২৫, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি))

প্রবেশদ্বারটি ভাঙ্গার পর অন্য কাজ করার আগে যে পাতাগুলি অর্থনীতিতে যাবে তা অর্থনীতিতে এবং যেগুলি ব্যবসায় যাবে তা ব্যবসা প্রবেশদ্বারে স্থানান্তর করা প্রয়োজন। তাহলে কাজ করতে সুবিধা হবে।--Aftab1995 (আলাপ) ১৪:৩৫, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

প্রবেশদ্বার প্রসঙ্গে

প্রবেশদ্বার:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ/শিরোনাম প্রবেশদ্বারটির ছবি ঠিক হচ্ছেনা, সময় পেলে একটু ঠিক করে দিয়েন। প্যানারমা ছবি হলে ঠিক ভাবে বসত।(Mohd. Toukir Hamid (আলাপ) ১২:১৯, ৩০ নভেম্বর ২০১৩ (ইউটিসি))

চিত্রের মাপ 800px এর পরিবর্তে 400px দিন তাহলে ছবিটি মোটামুটি সুন্দর আসবে। (তখন আবার বক্সের ৪ ভাগের ৩ ভাগই খালি থাকে)--Aftab1995 (আলাপ) ১৫:১৩, ৩০ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

আর রাহীকুল মাখতূম পাতাটি প্রসঙ্গে

আর রাহীকুল মাখতূম পাতাটি ইংরেজী উইকিপিডিয়া থেকে অনুবাদ করছিলাম।সেই Article টি একটি Stub ছিল। সেখানে external links ছিল বইটির ইংরেজী এবং উর্দু পিডিএফ ভার্সন। মাত্র একটি অনুচ্ছেদ অনুবাদ করার পরই অপসারন করা হল। ভেবে ছিলাম রাতের মধ্যেই পুরোটা শেষ করব। আমার কাছে কোন কপিও সেভ করা নেই তাই আবার শুরু থেকে অনুবাদ করতে হবে। এখানে আমার কি করণীয় ছিল তা একটু জানাবেন।


"বছর" বিষয়শ্রেণী প্রসঙ্গে

আমি বেশকিছু "বছর" সংক্রান্ত নিবন্ধ ঠিক-ঠাক করার কাজে হাত দিয়েছি; সেখানে আপনার 'AftabBot' -টি 'বছর' বিষয়শ্রেণীটি বাতিল করে দিয়ে ""(বট বিষয়শ্রেণী বাতিল করেছে ("বছর" এই পাতার বিষয়শ্রেণীর বিষয়শ্রেণীতে যাবে এবং তা সেখানে যোগ কর...)"" - এই নির্দেশনাটি দিচ্ছে, যার বিষয়বস্তু আমার নিকট ঠিক পরিষ্কার নয়। দয়া করে একটু ব্যাখ্যা করলে আমার জন্য বুঝতে সুবিধে হতো। - Ashiq Shawon (আলাপ) ০৫:০৬, ৫ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

বাতিল করার কারণটি বলি। সালের পাতাগুলিতে "বছর" বিষয়শ্রেণী যোগ করার মাধ্যমে আসলে এক জিনিসই ২ বার বিষয়শ্রেণী:বছর-এ যোগ করছি। ধরুন, ১৯৯০ পাতায় "বছর" যোগ করলেন আবার বিষয়শ্রেণী:১৯৯০-এ "বছর" যোগ করলেন তাহলে বিষয়শ্রেণী:বছর-এ এক বিষয়ের পাতাই ২ বার আসল। বটটি শুধু বছর বাতিল করেছে আর ১৯৯০ পাতার বিষয়শ্রেণী বিষয়শ্রেণী:১৯৯০ রেখেছে (ইংরেজি উইকির মত)। বট যে নির্দেশনাটি দিয়েছে তা পুরোটি আসে নি। নির্দেশনাটি দ্বারা বুঝাতে চেয়েছি যে, ১৯৯০ পাতাটির বিষয়শ্রেণী বিষয়শ্রেণী:১৯৯০, বছর তার মধ্যে যাবে এবং বট তা যোগ করে দিয়েছে।--Aftab1995 (আলাপ) ১৩:৪০, ৫ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)
হুম; ব্যাপারটি পরিস্কার হলো। ধন্যবাদ। ঠিক করে দেবো তাহলে। - Ashiq Shawon (আলাপ) ১৬:৪২, ৫ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

সাত ডোরা (প্রজাপতি) প্রসঙ্গে

সাত ডোরা (প্রজাপতি) নিবন্ধটি তৈরি করেছি কিন্তু wikimedia commons এ ছবি দেখাচ্ছে না এবং wikispecies এ কোন লেখা দেখাচ্ছে না। সময় পেলে একটু ঠিক করে দিয়েন। আর কিছু জিজ্ঞাসা থাকলে জিজ্ঞেস কইরেন। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:৫০, ৮ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি))

টেমপ্লেট:Astroobjyearcat

এই টেমপ্লেটটি বাংলায় করা যায় কিনা একটু দেখবেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৩:১৭, ৯ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

নুসরাত ইমরোজ তিশা নিবন্ধটি নিশ্চিত ধ্বংসাত্মক; যার মূল লেখার উত্স অন-লাইন ঢাকা গাইড। - Ashiq Shawon (আলাপ) ২১:৩৪, ১১ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

আপনি ভুল ট্যাগ দিয়েছেন, যার ফলে আমারও বুঝতে ভুল হয়েছে। ধ্বংসাত্মক কোন কিছু না দেখেই আমি ট্যাগ বাতিল করেছিলাম। ট্যাগটি হওয়া উচিত ছিল উইকিপিডিয়া:কপিরাইট-এর অধীনে (db-g12)। --Aftab1995 (আলাপ) ১৩:২৩, ১২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)
উইকিপিডিয়া:দ্রুত অপসারণের জন্য বিচারধারা - তে "সাধারণ বিচারধারা"-য় বলা হয়েছে:
  1. নিশ্চিত ধ্বংসাত্মকতা: এই ধারার আওতায় পড়ে আক্রমনাত্বক তথ্য, নিশ্চিত ভুল তথ্য এবং 'কপি-পেস্টের মাধ্যমে স্থানান্তরকরা' পাতায় ধ্বংসপ্রবণতা।

এবং ট্যাগ হবে: {{db-g3}}, {{db-vandalism}}

- - - আশা করি আমাকে একটু ব্যাখ্যা করে বলবেন। - এবং পৃষ্ঠাটিতে প্রয়োজনীয় ট্যাগ লাগিয়ে দেবেন দয়া করে। ধন্যবাদ। Ashiq Shawon (আলাপ) ১৪:২৮, ১২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)
'কপি-পেস্টের মাধ্যমে স্থানান্তরকরা' পাতায় ধ্বংসপ্রবণতা। বলতে বুঝানো হয়েছে যে কোন নিবন্ধের লেখা কপি করে অন্য নিবন্ধে ঢুকানো বা নিবন্ধ বানানো। আর ভবিষ্যতে যদি কেউ ওয়েবসাইট থেকে লেখা কপি করে তাহলে Template:db-g12 ট্যাগটি দিয়েন, তাহলে সকলের বুঝতে সুবিধা হবে। --Aftab1995 (আলাপ) ১৬:০০, ১২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

কাজী আবুল মনসুর প্রসঙ্গে

লিমন ভাই, শুভেচ্ছা নেবেন। একজন নতুন ব্যবহারকারী হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে আগ্রহী। সাংবাদিকতা করছি। সাংবাদিকতার বিভিন্ন বিষয় উইকিপিডিয়ায় যোগ করতে কাজ করে যেতে চাই। এরই প্রেক্ষিতে সাংবাদিক কাজী আবুল মনসুর এর নামে একটি পাতাটি তৈরী করেছি। আপনাকে জানিয়ে রাখি পাতাটির তথ্যগুলো একটি সাইট থেকে নেয়া হয়েছে। সাইটটার সম্পাদক কাজী আবুল মনসুর। হয়তো আমার কিছু ভুলের জন্য পাতাটি অপসারণ করেছেন। বিষয়টি দেখবেন এবং আপনার কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতা আশা করছি। ভালো থাকবেন।

নিবন্ধটির পুরো লেখা এখান থেকে (কিছু লাইন আগে পরে করে) কপি-পেস্ট করা হয়েছে। উইকিপিডিয়ায় কপি-পেস্ট লেখা গ্রহণযোগ্য নয় ও কপি-পেস্ট লেখা দ্রুত অপসারণ করা হয়।

কিভাবে নিবন্ধ লিখবেন: এখানের লেখা পড়ে তার সম্পর্কে আপনি যা জানলেন তা ও ইন্টারনেটে তার সম্পর্কে অনুসন্ধান করুন, তাহলে আপনি আরো তথ্য পাবেন; সব তথ্য মিলিয়ে আপনার মত করে লিখুন। তবে অবশ্যই তথ্যসূত্র দিতে ভুলবেন না (এই, এই, এই - পাতাগুলিও দেখুন)। --Aftab1995 (আলাপ) ১৫:২২, ১৭ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

পাতা তৈরী প্রসঙ্গে

লিমন ভাই, অনেক ধন্যবাদ আপনাকে। অনেক কিছু জানলাম। আমি নতুন করে আরেকটি লেখা তৈরী করেছি। সেটা সংরক্ষণ করেছি। বিষয়টা দয়া করে দেখবেন। লেখাটিকে কিভাবে আরো উন্নত করা যায় তা দেখার জন্য অনুরোধ করছি।

ব্যবহারকারী:Sharifulrukon -কে বাঁধা দিন

ইতিপূর্বে তার নিবন্ধ কাজী আবুল মনসুর মুছে ফেলার পরও তিনি তা পুনরায় প্রকাশ করেছেন। সম্ভবত: এটি তার নিজের জীবনী, যা তিনি সর্বসাধারণকে জানাতে চাচ্ছেন! এতে কপি রাইট ও উল্লেখযোগ্যতা বিষয়ক সমস্যা দেখা যাচ্ছে। - Ashiq Shawon (আলাপ) ১৭:২০, ১৭ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

কপি-পেস্ট করেছেন বা তার নিজের জীবনী জানাতে চাচ্ছেন এই কারণে বাধা দেয়া এখন উচিত হবে না। নতুন ব্যবহারকারী। যার কারণে অনেক কিছুই জানেন না তিনি। কাজী আবুল মনসুর নিবন্ধটি থেকে দ্রুত অপসারণের প্রস্তাবনা সরিয়ে শুধু অপসারণের প্রস্তাবনা করার অনুরোধ করছি (কারণ উল্লেখসহ)। এতে নিবন্ধটির উল্লেখযোগ্যতা আছে কিনা তা সম্পর্কে অন্যদের মতামত পাওয়া যাবে, তিনিও বুঝতে পারবেন।--Aftab1995 (আলাপ) ১৭:৩৫, ১৭ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে আমি এক্কেবারে একমত। ব্যবহারকারী নতুন। উইকির নিয়ম নীতি নতুন ব্যবহারকারীদের বোঝা বা জানা একটু মুশকিল। আমারও মনে হয় দ্রুত অপসারণ প্রস্তাবনার বদলে অপসারণ প্রস্তাবনা রেখে সেখানে অপসারণের কারণ সম্বন্ধে আলোচনা করলে তাঁর বুঝতে সুবিধে হবে। আমার মনে হয়, এক্ষেত্রে একটু সহনশীল হওয়া দরকার। আখেরে তাতে উইকির লাভই হবে। বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৪৩, ১৭ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

কাজী আবুল মনসুর প্রসঙ্গে

ধন্যবাদ। পাতাটিতে সংশোধন আনা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থার জন্য আপনার দৃষ্ঠি আকষণ করছি।

ব্যবহারকারী:Mrinalkanti-কে বাধা দেওয়ার অনুরোধ।

উক্ত ব্যবহারকারী, শেখ হাসিনা নিবন্ধে অফেন্সিভ তথ্য যুক্ত করেই যাচ্ছেন, বারবার সতর্ক করা সত্তেও। ম্যানারেও মনে হয় কিছুটা সমস্যা রয়েছে।-- যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪০, ১৯ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

আপনার দেয়া সর্বশেষ সতর্কবার্তার পর তিনি এখন পর্যন্ত আর কিছু করেন নি। আবার যদি করে তাহলে আপনার আর বলা লাগবে না, আমি নিজেই করে দিব। --Aftab1995 (আলাপ) ০৮:০৫, ২০ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

বিষয়শ্রেণী প্রসঙ্গে

সেতুর কোন বিষয়শ্রেণী নেই। সে কারণে বিষয়শ্রেণী:বাংলাদেশের সেতু, বিষয়শ্রেণী:কলকাতার সেতু, বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের সেতু এক সাথে দেখাচ্ছে না। প্রবেশদ্বার:সেতু তে সেতু বিষয়শ্রেণীতে মনে হয় এটা যোগ করতে হবে। ঠিক করতে একটু সমস্যা হচ্ছে। প্রবেশদ্বার:বিশ্ববিদ্যালয় বিস্তৃত চিত্রতে একটু সমস্যা হচ্ছে। ওটাও ঠিক করতে পারছিনা। আপনার সহায়তা কাম্য। (Mohd. Toukir Hamid (আলাপ) ০৫:৪৭, ২২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি))

ভাই আমি বিশ্ববিদ্যালয়ের বিস্তৃত দৃশ্যটি ঠিক করতে বলেছিলাম। আপনি শিরোনামটি পরিবর্তন করেছেন। শিরোনামটি ঠিক ছিল, ওটাতে কোন সমস্যা নেই। বিস্তৃত দৃশ্যটি টেনে দেখা যায়না আর জায়গা বেশি নিচ্ছে এটাই হচ্ছে সমস্যা। প্রবেশদ্বার:মার্কিন যুক্তরাষ্ট্র দেখবেন যে, এটার চিত্র বেশি জায়গা নিচ্ছে না এবং টেনে দেখা যাচ্ছে। তাই ওটার মত করতে পারলে ভাল হয়। কোন প্রশ্ন থাকলে জিজ্ঞেস কইরেন। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৩:৫৫, ২৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি))
শিরোনামে যে ডিজাইন পরিবর্তন করেছি তা দেখতে খারাপ লাগছে না। আপনার ভালো না লাগলে ফেরত নিন। আর এখানে ৭টির মধ্যে ৪টি ঠিক করেছি। বাকি ৩টি করতে গেলে বেশি বড় হয়ে যায়। তবে আপনি Framework টেমপ্লেট ব্যবহার করাতে প্রবেশদ্বারে scroll button কাজ করছে না ফলে যে ৪টি ঠিক করেছি সেগুলির প্রশস্ততা প্রবেশদ্বারে বেশি দেখাচ্ছে। scroll button ঠিক করতে হলে হয় আপনাকে Framework টেমপ্লেট বাদ দিতে হবে অর্থাৎ পুরো প্রবেশদ্বারের নতুন আরেকটি ডিজাইন করতে হবে অথবা আমি যে ৪টি চিত্রের px বাড়িয়েছি তা বাতিল করে পূর্বের অবস্থায় যেতে হবে। আমার মনে হয় আমার বাড়ানো px বাতিল করে পূর্বের অবস্থায় যাওয়ায় ভালো। কারণ Framework টেমপ্লেট দিয়ে প্রবেশদ্বারের ডিজাইনটি দেখতে সুন্দর লাগছে। --Aftab1995 (আলাপ) ১৫:৫৪, ২৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়

দেখুন, আমি এখানে একদম নতুন। তবে এই ইতিহাস টি আমার স্কুল থেকে সংকলন করা হয়েছে এবং মরহুম এক প্রধান শিক্ষকের কিছু লিখনি থেকে সংকলন করা হয়েছে।

ami school e sir der sathe alap korechi, oi nibondhon ti schooler akti magazine theke songkolon kora hoyeche, r magazine ta niyeche ai school er obosor prapt ek school teacher theke,

আমি নিশ্চিত হয়ে আপনাকে জানাচ্ছি। কাল স্কুলে গিয়ে জেনে আপনাকে জানাবো

thumb|কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের তথ্য সূত্র thumb|কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের তথ্য সূত্র thumb|কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের তথ্য সূত্র thumb|কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের তথ্য সূত্র

২০০১ সালে প্রকাশিত ম্যাগাজিন

— KenduaJoyhariSpry (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।